• রুটের সেঞ্চুরি ও শেষের নাটকের আভাসের পর শেষ পর্যন্ত ড্র
    বিনা উইকেটে ৫৯ থেকে কয়েক ওভারের মধ্যে স্কোর ৪ উইকটে ৬৭। নিষ্প্রাণ ম্যাচের রঙ বদলে গেল হঠাৎ। ওয়েস্ট ইন্ডিজ তখন শঙ্কায় আর ইংল্যান্ড উজ্জীবিত সম্ভাবনায়। ম্যাচের শেষ সেশনে দারুণ উত্তেজনা। কিন্তু এনক্রুমা বনার ও জেসন হোল্ডারের ব্যাটিং দৃঢ়তায় আস্তে আস্তে করে রোমাঞ্চের মৃত্যু। ওয়েস্ট ইন্ডিজ শেষ সেশনে ম্যাচ বাঁচিয়ে ফেলল বেশ ভালোভাবেই।
  • বনারের ৯ ঘণ্টার সেঞ্চুরিতে উইন্ডিজের লিড
    স্যার ভিভিয়ান রিচার্ডসের নামে স্টেডিয়াম, ব্যাট হাতে ক্রিজে নামলে যার কাছে আক্রমণই ছিল শেষ কথা। সেই মাঠেই এনক্রুমা বনার দেখালেন ‘ওল্ড স্কুল’ টেস্ট ব্যাটিং। ধৈর্য, দৃঢ়তা আর চোয়ালবদ্ধ প্রতিজ্ঞার মিশেলে মেলে ধরলেন রক্ষণাত্মক ব্যাটিংয়ের ধ্রুপদি প্রদর্শনী। ইংলিশ বোলারদের সব প্রচেষ্টা মাথা কুটে মরল তার চওড়া ব্যাটের দেয়ালে।
  • আইরিশদের কাছে হেরে উইন্ডিজ দলে পরিবর্তনের ছড়াছড়ি
    আয়ারল্যান্ডের কাছে সিরিজ হারের ধাক্কা ভালোই নাড়িয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে দলকে। ওই সিরিজের দল থেকে ভারত সফরের দলে পরিবর্তন আনা হলো ছয়টি। ১৫ জনের স্কোয়াডে সবচেয়ে উল্লেখযোগ্য বদল, গত প্রায় আড়াই বছরে কোনো লিস্ট ‘এ’ ম্যাচ না খেলেও কেমার রোচের দলে ফেরা।
  • প্রথমবার উইন্ডিজের কেন্দ্রীয় চুক্তিতে মেয়ার্স-বনার
    বাংলাদেশের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের টেস্ট সিরিজ জয়ের দুই নায়ক কাইল মেয়ার্স ও এনক্রুমা বনার পেলেন বড় পুরস্কার। প্রথমবারের মতো ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের (সিডব্লিউআই) কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেয়েছেন তারা।
  • প্রথম সেশনে এলোমেলো বাংলাদেশ
    নতুন দিনেও পুরোনো দিনের ছায়া। প্রথম দিনটি যেমন বাজে বোলিংয়ে শুরু করেছিল বাংলাদেশ, দ্বিতীয় দিনের শুরুর চিত্রও একইরকম। ধারহীন ও এলোমেলো ওয়েস্ট ইন্ডিজের রান বাড়ল অনায়াসেই। সঙ্গে বাড়ল বাংলাদেশের হতাশা।
  • ৩৫০ রানে চোখ উইন্ডিজের
    মিরপুরের উইকেটে প্রথম ইনিংসে সাড়ে তিনশ ছাড়ানো রানকে ভালো সংগ্রহ মনে করছেন এনক্রুমা বনার। জশুয়া দা সিলভা ও লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে দলকে ততদূর নিয়ে যাওয়ার ব্যাপারে আশাবাদী এই মিডল অর্ডার ব্যাটসম্যান।
  • বনারের আদর্শ পুজারা
    ম্যাচের যেকোনো পরিস্থিতিতেই বরফ শীতল চেতেশ্বর পুজারা। দৃঢ় মানসিকতায় উইকেট আঁকড়ে পড়ে থাকাই এই ভারতীয় ব্যাটসম্যানের সহজাত ধরন। বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে এনক্রুমা বনারও দেখান এমন ঘরানার ব্যাটিং। ওয়েস্ট ইন্ডিজের এই অলরাউন্ডার জানালেন, পুজারাকে আদর্শ মেনেই খেলেছেন ধৈর্যশীল ইনিংস। 
  • ঢাকায় আরও বড় চ্যালেঞ্জের দিকে তাকিয়ে উইন্ডিজ
    তিন বছরের বেশি সময় পর দেশের বাইরে টেস্ট সিরিজ জয়ের সুযোগ কাজে লাগাতে উন্মুখ ওয়েস্ট ইন্ডিজ। চট্টগ্রামে দলের অবিশ্বাস্য জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখা এনক্রুমা বনার জানেন, কাজটা সহজ হবে না। ঢাকায় আরও কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে বলে মনে করেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান।
  • মেয়ার্সের ইতিহাস গড়া ইনিংসে উইন্ডিজের রূপকথার জয়
    মিড অনে বল পাঠিয়ে দ্রুত একটি রান। এরপর ব্যাট উঁচিয়ে বাতাসে ছোঁড়া। উদযাপন বলতে এইটুকুই। কাইল মেয়ার্সকে দেখে বোঝার উপায় নেই, কী কাণ্ড তিনি ঘটিয়ে ফেলেছেন! মুখের হাসি অবশ্য চওড়া। সেই হাসিতেই খুঁজে নেওয়া যায় ইতিহাস গড়ার প্রতিচ্ছবি। প্রথম শ্রেণির ক্রিকেটে মাত্র ২৯ গড়ের ব্যাটসম্যান টেস্ট অভিষেকে রেকর্ডের মালা গেঁথে উপহার দিলেন অসাধারণ এক ডাবল সেঞ্চুরি। অবিশ্বাস্য রান তাড়ায় বাংলাদেশের আশা গুঁড়িয়ে ওয়েস্ট ইন্ডিজ পেল মহাকাব্যিক জয়।
  • বাংলাদেশের আশা মাড়িয়ে বনার-মেয়ার্সের রেকর্ড
    খেলা শেষ দিন শেষ সেশনে গড়াবে, ভাবতে পেরেছিলেন কজন! অথচ শেষ সেশন শুরু হবে তিনটি সম্ভাবনা নিয়েই। জিততে পারে দুই দলের যে কোনোটি, হতে পারে ড্রও। কাইল মেয়ার্স ও এনক্রমা বনারের জুটি ইতিহাসে জায়গা করে নিয়েছে, বাংলাদেশকে হতাশ করেছে আর ম্যাচ নিয়ে এসেছে রোমাঞ্চকর এক মোড়ে।
  • কর্নওয়ালকে আড়ালে রাখল ওয়েস্ট ইন্ডিজ
    সতীর্থরা যখন ফিল্ডিংয়ে, রাকিম কর্নওয়াল তখন মাঠের বাইরে পায়চারি করছেন সহকারী কোচের সঙ্গে। সাদমান ইসলাম ও ইয়াসির আলির জুটি জমে উঠল, তখনও মাঠে নামতে দেখা গেল না কর্নওয়ালকে। এই অফ স্পিনার শেষ পর্যন্ত মাঠে নামলেন বটে, তবে ম্যাচ শেষে সাদমানদের সঙ্গে করমর্দন করতে!
  • অনিয়মিতদের স্পিনে আবারও ক্যারিবিয়ানদের ভোগান্তি
    প্রথম ইনিংসের মতো প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় ইনিংসেও অনিয়মিত স্পিনারদের সামনে খেই হারাল ক্যারিবিয়ান ব্যাটিং। তবে এবার তাদের একটা স্বস্তি, রান পেলেন জন ক্যাম্পবেল ও এনক্রুমা বনার।