• এবার অস্ট্রেলিয়া শিবিরে কোভিডের আঘাত
    পাকিস্তানের বিপক্ষে বহুল আকাঙ্ক্ষিত টেস্ট সিরিজ শুরুর ঠিক আগে করোনাভাইরাস হানা দিয়েছে অস্ট্রেলিয়া শিবিরে। প্রাণঘাতী রোগটিতে আক্রান্ত হয়েছেন সফরকারী দলের স্পিন পরামর্শক ফাওয়াদ আহমেদ।
  • ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে ফাওয়াদ-আফ্রিদি
    দলের কঠিন সময়ে একজন ব্যাট হাতে দাঁড়িয়েছিলেন ত্রাতা হয়ে। আরেকজন দুর্দান্ত বোলিংয়ে দলের জয়ে রেখেছিলেন সবচেয়ে বড় অবদান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাকিস্তানের দুই বাঁহাতি ক্রিকেটার ফাওয়াদ আলম ও শাহিন শাহ আফ্রিদির দারুণ পারফরম্যান্সের ছাপ পড়েছে তাদের র‍্যাঙ্কিংয়ে। টেস্ট ব্যাটসম্যান ও বোলারদের তালিকায় দুই জনই জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা স্থানে।
  • ফাওয়াদের সেঞ্চুরির পর শেষ বেলায় উইকেট হারিয়ে চাপে উইন্ডিজ
    দুই রানে তিন উইকেট হারানো দল শেষ পর্যন্ত করল ইনিংস ঘোষণা। দুঃস্বপ্নের শুরুর পর পাকিস্তান এমন অবস্থানে যেতে পারল ফাওয়াদ আলমের লড়াকু সেঞ্চুরিতে। তৃতীয় দিন শেষ বেলায় ব্যাটিংয়ে নেমে স্বস্তিতে নেই ওয়েস্ট ইন্ডিজ।
  • দুঃস্বপ্নের শুরুর পর বাবর-ফাওয়াদের ব্যাটে উদ্ধার পাকিস্তান
    টপ অর্ডার নিয়ে দুর্ভাবনায় টেস্ট শুরু করেছিল পাকিস্তান। খেলা শুরুর পরপরই সেই টেনশনের অবসান। ২ রানের মধ্যেই যে টপ অর্ডারের ৩ উইকেট শেষ! তবে শঙ্কাকে বাস্তবে রূপ দেওয়া সেই বিভীষিকাময় শুরুর পরও প্রথম দিনটি পাকিস্তানের। দারুণ জুটিতে দলকে বিপর্যয় থেকে টেনে তোলেন বাবার আজম ও ফাওয়াদ আলম।
  • পাকিস্তানকে গুটিয়ে দিয়ে স্বস্তিতে নেই উইন্ডিজও
    সহায়ক কন্ডিশনে টস জিতে বোলিংয়ে নামা আর পাকিস্তানকে অলআউট করে দেওয়া, দিনটি হওয়ার কথা ওয়েস্ট ইন্ডিজের। কিন্তু গড়বড় হয়ে গেল শেষ বিকেলের চারটি ওভারে। দ্রুত দুই উইকেট হারিয়ে ক্যারিবিয়ানরাও দিন শেষ করল দুর্ভাবনাকে সঙ্গী করে।
  • ‘সি’ ক্যাটাগরি দেওয়ায় পিসিবির চুক্তি ফিরিয়ে দিলেন হাফিজ
    টি-টোয়েন্টিতে এখনও পাকিস্তানের সেরা পারফরমারদের একজন মোহাম্মদ হাফিজ ফিরিয়ে দিয়েছেন পিসিবির কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব। ৪০ বছর বয়সী এই ক্রিকেটারকে ‘সি’ ক্যাটাগরিতে রেখেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড।
  • ফাওয়াদের দুর্দান্ত সেঞ্চুরিতে পাকিস্তানের লিড
    চাপের মুখে ব্যাটিং স্কিলের অসাধারণ প্রদর্শনীতে দুর্দান্ত সেঞ্চুরি উপহার দিলেন ফাওয়াদ আলম। ফিফটি করলেন আজহার আলি ও ফাহিম আশরাফ। শুরুর বিপর্যয় সামলে পাকিস্তান পেল লিড, শক্ত করল নিজেদের অবস্থান।
  • পরিসংখ্যানে ফাওয়াদের ৪২১৮ দিন পরের সেঞ্চুরি!
    দলের বিপর্যয়ে দুর্দান্ত ব্যাটিং স্কিলের প্রদর্শনীতে ১১ বছরের অপেক্ষার ইতি টানলেন ফাওয়াদ আলম। নিউ জিল্যান্ডের বিপক্ষে রোমাঞ্চকর লড়াইয়ে পাকিস্তান হার এড়াতে না পারলেও তার ২৬৯ বলে ১০২ রানের ইনিংসটি পরিসংখ্যানের বেশ কয়েকটি পাতায় জায়গা করে নিয়েছে।
  • ফাওয়াদ ও শেষ জুটির প্রতিরোধ ভেঙে কিউইদের রুদ্ধশ্বাস জয়
    ব্যাটসম্যানকে ছাতার মতো ঘিরে একগাদা ফিল্ডার। রোমাঞ্চ আর উত্তেজনায় রুদ্ধশ্বাস অপেক্ষা। প্রতিটি বলে পাকিস্তানের যাত্রা জয়ের সমান এক ড্রয়ের পথে। কিউইদের চিন্তা ক্রমশ বাড়ন্ত। অবশেষে সবকিছুর সমাপ্তি। নাসিম শাহর ব্যাট ছুঁয়ে আসা বল দারুণ এক ফিরতি ক্যাচ নিয়ে উল্লাসে ফেটে পড়লেন মিচেল স্যান্টনার। আবেগের প্রকাশে বরাবরই পরিমিত যিনি, সেই কেন উইলিয়ামসনও মেতে উঠলেন বাঁধনহারা উচ্ছ্বাসে।
  • ১১ বছর পর ফিরে শূন্য, তবু খুশি ফাওয়াদ
    প্রায় ১১ বছর পর টেস্ট খেলার সুযোগ পেয়ে ফাওয়াদ আলম কাজে লাগাতে পারেননি মোটেও। তার পরও হতাশ নন পাকিস্তানের এই বাঁহাতি ব্যাটসম্যান। বরং টেস্ট অভিষেকে সেঞ্চুরির চেয়েও তাকে বেশি তৃপ্তি দিয়েছে এতদিন পর দলে ফিরতে পারাটাই।
  • ১১ বছর অপেক্ষার পর ফাওয়াদের শূন্য
    টেস্ট ক্রিকেটে ফেরার অপেক্ষায় কেটেছে বছরের পর বছর। অবশেষে অপেক্ষা ফুরাল প্রায় ১১ বছর পর। তবে উপলক্ষটা রাঙাতে পারলেন না ফাওয়াদ আলম। ফেরার ম্যাচে প্রথম ইনিংসে আউট হলেন রানের খাতা খোলার আগেই।
  • ১০ বছর পর পাকিস্তান টেস্ট দলে ফাওয়াদ
    ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিকভাবে ভালো করেও তার জাতীয় দলের বাইরে থাকা ছিল বড় এক রহস্য। তবু রান করে গেছেন। সেই ধারাবাহিকতার স্রোতই শেষ পর্যন্ত ফাওয়াদ আলমকে ফিরিয়ে এনেছে জাতীয় দলের মোহনায়। দশ বছরেরও বেশি সময় পর পাকিস্তান টেস্ট দলে ফিরেছেন বাঁহাতি এই মিডল অর্ডার ব্যাটসম্যান।