ফজলে রাব্বি ৯৪, প্রতিপক্ষের ১ রানের লিড

ফজলে রাব্বি ৯৪, প্রতিপক্ষের ১ রানের লিড

কিছুদিন আগে জাতীয় লিগে ৫ রানের জন্য ডাবল সেঞ্চুরি পাননি ফজলে মাহমুদ রাব্বি। এবার বিসিএলে সেঞ্চুরি হাতছাড়া করলেন ৬ রানের জন্য। অল্পের জন্য কাঙ্ক্ষিত লক্ষ্য ছুঁতে পারেনি তার দলও। প্রতিপক্ষ নিয়েছে ১ রানের লিড।

ফজলে রাব্বিকে আরেকটি সুযোগ দিতে আপত্তি নেই মাশরাফির

ফজলে রাব্বিকে আরেকটি সুযোগ দিতে আপত্তি নেই মাশরাফির

অভিষেকের স্বপ্ন পূরণের ক্ষণ বিষাদে রূপ নিয়েছিল শূন্য রানে আউট হয়ে। ম্যাচ শেষে কাঁধে পেয়েছিলেন অধিনায়কের ভরসার হাত। সুযোগ হলো আরেকটি ম্যাচ। কিন্তু একই তেতো স্বাদ, শূন্যতেই বিদায়। এবারও মাশরাফি বিন মুর্তজার সমর্থন পাচ্ছেন ফজলে মাহমুদ রাব্বি। তবে এটাও জানিয়ে দিলেন, তার একার পক্ষে আরেকটি সুযোগ দেওয়া হবে কঠিন।

ফজলে রাব্বির আরেকটি সুযোগ প্রাপ্য: মাশরাফি

ফজলে রাব্বির আরেকটি সুযোগ প্রাপ্য: মাশরাফি

তেন্ডাই চাতারার আচমকা লাফিয়ে ওঠা ডেলিভারি। ফজলে মাহমুদ রাব্বির ব্যাটেই শুধু নয়, ছোবল লাগল যেন তার বহু লালিত স্বপ্নেও। বহু বছরের অপেক্ষার পর আন্তর্জাতিক ক্রিকেটে পাওয়া প্রথম সুযোগে আউট শূন্য রানেই। পরে বল হাতেও সুবিধে করতে পারেননি। তবে অভিষেক বিবর্ণ হলেও এখনই ফজলে রাব্বির ভবিষ্যত অন্ধকার দেখছেন না মাশরাফি বিন মুর্তজা। অন্তত আরেকটি সুযোগ তার প্রাপ্য, বলছেন বাংলাদেশ অধিনায়ক।

‘বুড়ো’ বয়সে অভিষিক্ত ফজলে রাব্বি

‘বুড়ো’ বয়সে অভিষিক্ত ফজলে রাব্বি

তার দলে ডাক পাওয়াই ছিল বাংলাদেশের ক্রিকেটে একরকম মাইলফলক। ৩০ পেরিয়ে যাওয়ার পর প্রথমবার বাংলাদেশ দলে সুযোগ পাওয়া বেশ বিরল। ফজলে মাহমুদ রাব্বির ক্যারিয়ারের নতুন বাঁক এবার জন্ম দিল নতুন আরেক অধ্যায়ের। শুধু স্কোয়াডেই নয়, জায়গা পেলেন একাদশেও। ১৯৮৬ সালে, বাংলাদেশের অভিষেক ওয়ানডের পর এত বেশি বয়সে ওয়ানডে অভিষেক হয়নি বাংলাদেশের আর কারও।

এক-দুইয়ের অনুশীলনে শুরু প্রস্তুতি

এক-দুইয়ের অনুশীলনে শুরু প্রস্তুতি

সেন্টার উইকেটের কয়েক পাশে লাগানো আছে জাল। কল্পিত ফিল্ডারও বুঝিয়ে দেওয়া হয়েছে। ২২ গজে পরীক্ষা ব্যাটসম্যানদের। আলতো হাতে খেলে, ফাঁকা জায়গায় ঠেলে, ত্বরিত নিতে হবে এক-দুই রান। প্রধান কোচ স্টিভ রোডসের সঙ্গে ব্যাটসম্যানদের সিঙ্গেল-ডাবলস নেওয়ার সেশন দিয়ে শুরু হলো জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশ দলের প্রস্ততি।

সব মিলিয়ে ফজলে রাব্বি একটা প্যাকেজ: হাবিবুল

সব মিলিয়ে ফজলে রাব্বি একটা প্যাকেজ: হাবিবুল

ব্যাটিংটা বদলে গেছে অনেক। একসময় আগ্রাসন ছাড়া অন্য পথ জানা ছিল না। এখন ব্যাটে থাকে পরিস্থিতির দাবি মেটানোর চেষ্টা। বয়স ৩০ হলেও ফিটনেস দারুণ। বোলিং কার্যকর। ফিল্ডিং ভালো। সাকিব আল হাসানের উপযুক্ত বিকল্প না হলেও কাজ চালানো যেতে পারে। সব কিছুই মিলিয়েই বাংলাদেশ দলে নেওয়া হয়েছে ফজলে মাহমুদ রাব্বিকে, জানালেন অন্যতম নির্বাচক হাবিবুল বাশার।

অনেক পথ পেরিয়ে অবশেষে ফজলে রাব্বি

অনেক পথ পেরিয়ে অবশেষে ফজলে রাব্বি

চুল ছিল কাঁধ পর্যন্ত। চলনে বলনে স্টাইলিশ। ব্যাটিংয়েও দেখনদারির রূপটা ছিল প্রবল। বড় বড় ছক্কা মারতে পারতেন। শুধু ছক্কাই মারতে চাইতেন! সতীর্থ অনেকে মজা করে ডাকতেন, ‘বাংলার গেইল’। কিন্তু সময় ধীরে ধীরে শিক্ষা দিয়েছে বাস্তবতার। গেইল হওয়ার চেষ্টা ছেড়ে একসময় খুঁজে ফিরেছেন নিজেকে। ছোট হয়েছে চুল, বদলে ফেলেছেন নিজেকে। সবচেয়ে বেশি বদলেছে ব্যাটিং ও মানসিকতা। পরিবর্তনের সেই পথচলাতেই মিলল স্বপ্নের ঠিকানা। অনেক পথ ঘুরে, অপেক্ষার অনেক প্রহর পেরিয়ে অবশেষে জাতীয় দলে ফজলে মাহমুদ রাব্বি।

ওয়ানডে দলে নতুন মুখ ফজলে রাব্বি, ফিরলেন সাইফ উদ্দিন

ওয়ানডে দলে নতুন মুখ ফজলে রাব্বি, ফিরলেন সাইফ উদ্দিন

ঘরোয়া ক্রিকেট ক্যারিয়ারের বয়স হতে চলল ১৫ বছর। বিসিবি হাই পারফরম্যান্স দল, ‘এ’ দলে ঘোরাফেরাও হয়েছে বেশ কবার। কিন্তু জাতীয় দলের চৌকাঠ মাড়ানো হয়নি কখনও। অবশেষে ৩০ বছর বয়সে এসে খুলল দুয়ার। বাংলাদেশের ওয়ানডে দলে ডাক পেলেন ফজলে মাহমুদ রাব্বি। ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞ এই ব্যাটসম্যানের প্রথমবার সুযোগ পাওয়ার দিনে দলে জায়গা ফিরে পেয়েছেন অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিন।