• দোরিয়েলতন-ফয়সালের গোলে আবাহনীর জয়
    প্রথম লেগের মতো এবারও চমক দেখানোর ইঙ্গিত দিল চট্টগ্রাম আবাহনী। দুইবার এগিয়েও গেল তারা। তবে চাপে ভেঙে না পড়ে আবাহনী ঘুরে দাঁড়াল দোরিয়েলতন গোমেস নাসিমেন্তো ও নুরুল নাইম ফয়সালের নৈপুণ্যে। দারুণ জয়ে মধুর প্রতিশোধও নিল আকাশী-নীল জার্সিধারীরা।
  • অলরাউন্ড পারফরম্যান্সে দ‍্যুতিময় সাইফ উদ্দিন
    ইনিংসের শেষ দুই বলে শফিকুল ইসলামকে ছক্কায় উড়িয়ে দলের পুঁজি আরেকটু বাড়িয়ে নিলেন মোহাম্মদ সাইফ উদ্দিন। অপরাজিত থাকলেন পঞ্চাশ ছাড়ানো ইনিংস খেলে। পরে বোলিংয়ে শফিকুলেরই স্টাম্প এলোমেলো করে দিয়ে আবাহনীকে জয়ের বন্দরে পৌঁছে দিলেন তিনি। তার অলরাউন্ড পারফরম্যান্সের সামনে দাঁড়াতেই পারল না রূপগঞ্জ টাইগার্স ক্রিকেট ক্লাব।
  • আমিনুলের ঝড়ে প্রিমিয়ার লিগে টিকে থাকার আশায় ব্রাদার্স
    চতুরঙ্গা ডি সিলভার শর্ট বল ছক্কায় ওড়ানোর চেষ্টায় লং অন বাউন্ডারিতে ধরা পড়লেন ইলিয়াস সানি। ব্রাদার্স ইউনিয়নের খেলোয়াড়রা মেতে উঠলেন উল্লাসে। যেন স্বস্তির নিঃশ্বাসও ফেললেন তারা। তাদের জয়ের পথে একমাত্র বাঁধা হয়ে দাঁড়িয়ে ছিলেন যে সানি!
  • সব হারিয়ে জিতল মোহামেডান
    বড্ড দেরিতে যেন ঘুম ভাঙল মোহামেডান ক্রীড়া চক্রের। সব হারিয়ে টানা জয় দিয়ে ঢাকা প্রিমিয়ার লিগ শেষ করল ঐতিহ‍্যবাহী দলটি। ঝকঝকে এক সেঞ্চুরি করলেন কুসল মেন্ডিস, ঝড় তুললেন মাহমুদউল্লাহ, দারুণ বোলিংয়ে পাঁচ উইকেট নিলেন নাজমুল ইসলাম অপু। তাদের নৈপুণ‍্যে লেজেন্ডস অব রূপগঞ্জকে হারিয়েও ভীষণ হতাশা নিয়ে মাঠ ছাড়ল মোহামেডান।
  • ইমরুলের শেখ জামালকে থামাবে কে!
    বড় কোনো তারকা নেই দলে। শক্তি-সামর্থ্যে খুব সমৃদ্ধও নয়। লিগ শুরুর আগে ট্রফির বিবেচনায় কজনই বা রেখেছিলেন শেখ জামালকে! সেই দলটিই মাঠের ক্রিকেটে অপ্রতিরোধ্য। বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের শিরোপা জয়ী অধিনায়ক এখানেও দারুণ সফল এখনও পর্যন্ত। এবার তিনি সামনে থেকে নেতৃত্ব দিয়ে দলকে জয় এনে দিলেন সিটি ক্লাবের বিপক্ষে।
  • মিঠুনের দারুণ সেঞ্চুরিকে ছাপিয়ে আবাহনীর জয়
    তানভির ইসলামের ফুলটস ওয়াইড লং অন দিয়ে উড়িয়ে সেঞ্চুরিতে পা রাখলেন মোহাম্মদ মিঠুন। ৯৭ থেকে ১০৩। তবু উদযাপন নেই, সামান্য ব্যাট উঁচু করাও নয়। আসল কাজ যে তখনও বাকি! কিন্তু আশা পূরণ হলো না। তার রোমাঞ্চকর অভিযানের সমাপ্তি পরের বলেই মোসাদ্দেক হোসেনের সরাসরি থ্রোয়ে। আবাহনীর ক্রিকেটাররা মেতে উঠলেন উল্লাসে। আবাহনী আর জয়ের মধ্যে দাঁড়িয়ে ছিলেন যে মিঠুনই!
  • খেলাঘরকে হারিয়ে টিকে থাকল শাইনপুকুরের আশা
    হারলেই শেষ হয়ে যেত সব আশা। এমন সমীকরণের ম্যাচে আলাউদ্দিন বাবুর দারুণ বোলিংয়ে  প্রতিপক্ষকে নাগালেই আটকে রাখল শাইনপুকুর ক্রিকেট ক্লাব। পরে ব্যাটসম্যানদের মিলিত চেষ্টায় খেলাঘর সমাজ কল্যাণ সমিতিকে হারিয়ে সুপার লিগে খেলার আশা বাঁচিয়ে রাখল তারা।
  • মাশরাফিদের দারুণ জয়ে আবারও ম্যাচের সেরা নাঈম
    নাঈম ইসলামের বল উড়িয়ে মারলেন ইফরান হোসেন। লং অফ থেকে লং অনের দিকে অনেকটা ছুটে সামনে ফুল লেংথ ডাইভ দিয়ে তা ক্যাচে পরিণত করলেন মুক্তার আলি। রূপগঞ্জের দারুণ বোলিং-ফিল্ডিংয়ের ম্যাচের শেষটাও হলো দুর্দান্ত! উল্লাসে মেতে উঠলেন ক্রিকেটাররা। মাঠের বাইরে কর্মকর্তাদের করতালি যেন থামেই না। পুঁজি খুব বেশি ছিল না তাদের, কিন্তু উজ্জীবিত পারফরম্যান্সে জয় এলো বড় ব্যবধানেই। সেই জয়ে আরও একবার নায়ক নাঈম ইসলাম।
  • টানা ৪ হারের পর মোহামেডানের কষ্টের জয়
    প্রথম চার ম্যাচে তিন জয়, নিঃসন্দেহে টুর্নামেন্টে ভালো শুরু। এরপরই যেন পথ হারিয়ে ফেলল মোহামেডান স্পোর্টিং ক্লাব; টানা চার ম্যাচে হারের তেতো স্বাদ। ব্যর্থতার সেই খোলস ভেঙে আবারও জয়ের মুখ দেখল দলটি।
  • শেষ বলে সিটি ক্লাবের রুদ্ধশ্বাস জয়
    শেষ ৬ বলে প্রয়োজন ৬ রান, হাতে তিন উইকেট। অনায়াস জয়ের অপেক্ষায় তখন সিটি ক্লাব। দুর্দান্ত বোলিংয়ে ম্যাচ জমিয়ে দিলেন আবু হায়দার রনি। এই পেসারের প্রথম পাঁচ বল থেকে এলো কেবল ৩ রান। পাল্টে যাওয়া পরিস্থিতিতে তখন জয়ের স্বপ্ন দেখছে ব্রাদার্স ইউনিয়ন। কিন্তু শেষ বলে ৩ রানের সমীকরণে চার মেরে সিটি ক্লাবকে জয়ের আনন্দে ভাসালেন ১০ নম্বরে নামা আমিনুর রহমান।
  • নাঈম ও মেহেদি রানার নৈপুণ্যে রুপগঞ্জের দারুণ জয়
    ব্যাট হাতে নাঈম ইসলাম এবার বড় কিছু করতে পারেননি। তবে বল হাতে নিজেকে মেলে ধরলেন দারুণভাবে। কিপটে বোলিংয়ে নিলেন গুরুত্বপূর্ণ দুটি উইকেট। শেষ দিকে পরপর দুই বলে জোড়া শিকার ধরে বড় বাধা দূর করলেন মেহেদি হাসান রানা। মাঝারি পুঁজি নিয়েও রোমাঞ্চকর জয় পেল লিজেন্ডস অব রূপগঞ্জ।
  • ২০ বছরের ক্যারিয়ারে এনামুল জুনিয়রের প্রথম ৫ উইকেট
    লিস্ট ‘এ’ ক্রিকেটে নামের পাশে উইকেট দেড়শর বেশি। কিন্তু এই সংস্করণে একটি অর্জন এতদিন অধরা ছিল এনামুল হক জুনিয়রের। অবশেষে সেই অপূর্ণতা ঘোচালেন তিনি। বাঁহাতি স্পিনারের প্রথম পাঁচ উইকেট শিকারের দিনে মোহামেডানকে গুঁড়িয়ে দিল রূপগঞ্জ টাইগার্স।
  • মারুফের সেঞ্চুরির পর গাজী গ্রুপের রোমাঞ্চকর জয়
    ২৫৭ রানের লক্ষ্য তাড়ায় ৩১ ওভার শেষে রান ১ উইকেটে ১৬৭। বাকি ১৯ ওভারে চাই ৯০ রান। লক্ষ্যে অনায়াসে পৌঁছানোর কথা দলটির। ব্যাটসম্যানদের বাজে শট ও তাড়াহুড়োয় সেটিই কি-না করতে পারল না প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব। বোলারদের দারুণ পারফরম্যান্সে ঘুরে দাঁড়িয়ে রোমাঞ্চকর জয় পেয়েছে গাজী গ্রুপ ক্রিকেটার্স।
  • পারভেজ রাসুলের বোলিং দ্যুতিতে আবাহনীকে হারাল শেখ জামাল
    আগের ম্যাচে অলরাউন্ড পারফরম্যান্সে ছিলেন দলের জয়ের নায়ক। এবার ব্যাটিংয়ে কিছু করতে না পারলেও বল হাতে নিজেকে ছাড়িয়ে গেলেন পারভেজ রাসুল। তার ক্যারিয়ার সেরা বোলিংয়ে আবাহনী লিমিটেডকে অল্পতে গুটিয়ে দারুণ জয় তুলে নিল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব।
  • মাশরাফির ৪ উইকেট, চিরাগ-তানবীরের নৈপুণ্যে রূপগঞ্জের জয়
    লিজেন্ডস অব রূপগঞ্জের উইকেট চারটি পড়ার পর থেকে ড্রেসিং রুমের সামনে ঠায় দাঁড়িয়ে কোচ আফতাব আহমেদ ও বোলিং কোচ নাজমুল হোসেন। একেকজন ব্যাটসম্যান উইকেটে যাওয়ার সময় তারা সাহস জোগান  আর সেই ব্যাটসম্যান ফিরে আসেন একটু পরই। টেনশন, উত্তেজনা, শঙ্কা, সবকিছুর রেশ কোচদের চোখেমুখে। ওপরের গ্যালারি থেকে চেঁচামেচি করছেন দলের কর্মকর্তারা। ১৯৯ রান তাড়াতেই যে ভজকট অবস্থা দলের! শেষ পর্যন্ত আফতাবদের মুখে হাসি ফুটে উঠল শেষ ওভারে। নাটক জমিয়ে, রোমাঞ্চ ছড়িয়ে সহজ ম্যাচ কঠিন করে রূপগঞ্জ জিতল তিন বল বাকি রেখে।
  • শাইনপুকুরকে হারিয়ে সিটির টানা দুই
    দীর্ঘ ১৩ বছর পর ঢাকা প্রিমিয়ার লিগে ফিরে শুরুটা হয়েছিল দুঃস্বপ্নের মতো, প্রথম পাঁচ ম‍্যাচেই হেরেছিল সিটি ক্লাব। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে টানা দ্বিতীয় জয় পেল তারা। শাইনপুকুর ক্রিকেট ক্লাবকে দুইশর নিচে গুটিয়ে দিয়ে মূল কাজটা করে দিয়েছিলেন বোলাররা। দায়িত্বশীল ব‍্যাটিংয়ে বাকিটা সারলেন ব‍্যাটসম‍্যানরা।
  • আশরাফুলের ক্যারিয়ার সেরা অপরাজিত ১৪১
    এক ম্যাচে ভীষণ ধীরগতির একটি ফিফটি, বাকি ৫ ম্যাচ মিলিয়ে দুটি শূন্যসহ ২৪। এই ছিল এবারের ঢাকা প্রিমিয়ার লিগে মোহাম্মদ আশরাফুলের পারফরম্যান্স। ছন্দের লেশমাত্র ছিল না ব্যাটে। ব্যর্থতার বলয় ছিঁড়ে অবশেষে নিজেকে সাফল্যের আলোয় রাঙাতে পারলেন অভিজ্ঞ ব্যাটসম্যান। অধিনায়কের ক্যারিয়ার সেরা ইনিংসে টানা পাঁচ হারের পর ব্রাদার্স ইউনিয়ন পেল লিগে প্রথম জয়ের স্বাদ।
  • অসাধারণ পারফরম্যান্সে রোমাঞ্চকর জয়ের নায়ক পারভেজ রাসুল
    বল হাতে যা পারফরম্যান্স, ম্যাচ জেতানোর জন্য যথেষ্ট হতে পারত সেটুকুই। কিন্তু সতীর্থদের ব্যর্থতায় ব্যাটিংয়ের ভারও পড়ল পারভেজ রাসুলের কাঁধে। সেই চ্যালেঞ্জও তিনি আলিঙ্গন করে নিলেন দু হাত বাড়িয়ে। ৪ উইকেট নেওয়ার পর দারুণ ফিফটি করলেন তো বটেই, দুর্দান্ত শেষ জুটি আর শেষ ওভারের রোমাঞ্চে শেখ জামালকে স্মরণীয় এক জয়ও এনে দিলেন ভারতীয় এই অলরাউন্ডার।
  • আফিফ-মোসাদ্দেকের নৈপুণ্যে মোহামেডানকে উড়িয়ে দিল আবাহনী
    বল হাতে অবদান রাখার পর ব‍্যাটিংয়েও দলকে পথ দেখালেন আফিফ হোসেন। তার সঙ্গে ব‍্যাট হাতে ঝড় তুললেন মোসাদ্দেক হোসেন। ঢাকা প্রিমিয়ার লিগের ম‍্যাচে চির প্রতিদ্বন্দ্বী মোহামেডানকে অনায়াসে হারাল আবাহনী।
  • আশিক-জাকিরুলের ব্যাটে সিটি ক্লাবের রোমাঞ্চকর জয়
    ব্যাট হাতে দারুণ পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখলেন জাকিরুল ইসলাম ও আশিক উল আলম। দুই জনে আবারও করলেন ফিফটি। রোমাঞ্চ ছড়ানো ম্যাচে খেলাঘর সমাজ কল্যাণ সমিতিকে হারিয়ে প্রথম জয়ের স্বাদ পেল সিটি ক্লাব।
  • শাইনপুকুরের অবিশ্বাস্য জয়ের নায়ক যুব বিশ্বকাপ খেলে আসা রিপন
    শেষ বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে সিকান্দার রাজা যখন ফিরলেন, লক্ষ্য থেকে তখনও ৬৪ রান দূরে শাইনপুকুর ক্রিকেট ক্লাব। হাতে কেবল দুই উইকেট। বোলিংয়ে আলো ছড়ানো রিপন মণ্ডল এবার হাল ধরলেন ব্যাট হতে। আলাউদ্দিন বাবুর পর হাসান মুরাদকে নিয়ে দলকে এনে দিলেন অবিশ্বাস্য এক জয়।
  • জিয়া-মৃত্যুঞ্জয়ের উজ্জ্বল দিন
    আগের ম্যাচে মোহামেডান স্পোর্টিং ক্লাবের বিপক্ষে তিনশ ছাড়ানো রান করা গাজী গ্রুপ ক্রিকেটার্স এবার মুখ থুবড়ে পড়ল। মৃত্যুঞ্জয় চৌধুরি ও জিয়াউর রহমানের দুর্দান্ত বোলিংয়ে গুঁড়িয়ে গেল দেড়শ পার হতেই। পরে দুই ওপেনারের ফিফটিতে সহজ জয় পেল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব।
  • তানজিমের ৫ উইকেটের পর বিহারির সেঞ্চুরি
    তানজিম হাসান সাকিব উইকেট পাচ্ছিলেন প্রতি ম্যাচেই। কিন্তু বড় কিছু করে দেখাতে পারছিলেন না। যুব বিশ্বকাপ জয়ী এই পেসার এবার পাঁচ উইকেট নিয়ে লক্ষ্যটা রাখলেন নাগালে। শুরুর বিপর্যয় সামলে দারুণ সেঞ্চুরি উপহার দিলেন হনুমা বিহারি। মোসাদ্দেক হোসেন করলেন আরেকটি ফিফটি। ব্রাদার্স ইউনিয়নকে উড়িয়ে টানা তৃতীয় জয় তুলে নিল আবাহনী লিমিটেড।
  • এনামুলের সুযোগ হাতছাড়া, মোহামেডানের বড় হার
    দারুণ ছন্দে থাকা এনামুল হকের ব্যাট হাসল আরও একবার। সম্ভাবনা জাগালেন আরেকটি সেঞ্চুরির। শেষ পর্যন্ত যদিও তিনি পারলেন না তিন অঙ্কের উষ্ণ ছোঁয়া নিতে। এই কিপার-ব্যাটসম্যানের আক্ষেপের দিনে তার দল প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব উড়িয়ে দিল মোহামেডান স্পোর্টিং ক্লাবকে।
  • রান জোয়ারে নাঈমের ফিফটি, অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল চিরাগ
    প্রিমিয়ার লিগে নাঈম ইসলামের ব্যাটে রানের জোয়ার চলছেই। অভিজ্ঞ এই ব্যাটসম্যান উপহার দিলেন টানা ষষ্ঠ পঞ্চাশোর্ধ ইনিংস। এবার যদিও থেমে গেলেন ফিফটি পেরিয়েই। ব্যাটে-বলে আলো ছড়ালেন চিরাগ জানি। আরেকটি জয় পেল লিজেন্ডস অব রূপগঞ্জ।
  • রান জোয়ারে নাঈমের ফিফটি, অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল চিরাগ
    প্রিমিয়ার লিগে নাঈম ইসলামের ব্যাটে রানের জোয়ার চলছেই। অভিজ্ঞ এই ব্যাটসম্যান উপহার দিলেন টানা ষষ্ঠ পঞ্চাশোর্ধ ইনিংস। এবার যদিও থেমে গেলেন ফিফটি পেরিয়েই। ব্যাটে-বলে আলো ছড়ালেন চিরাগ জানি। আরেকটি জয় পেল লিজেন্ডস অব রূপগঞ্জ।
  • জাকির এবার শূন্য, অপরাজিথের ৯৮
    আগের চার ম্যাচে রানের বন্যা বইয়ে দেওয়া জাকির হাসান এবার দেখলেন মুদ্রার উল্টো পিঠ। খুলতে পারলেন না রানের খাতা। সম্ভাবনা জাগিয়ে আরও একবার সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপে পুড়লেন বাবা অপরাজিথ। তবে দিন শেষে জয়ের হাসি তাদের দলেরই।
  • আকবর আলির ব্যাটিং তাণ্ডব, ব্যর্থ মাহমুদউল্লাহ
    শুরুর ব্যাটসম্যানদের গড়ে দেওয়া ভিতের ওপর দাঁড়িয়ে ঝড় তুললেন আকবর আলি। যুব বিশ্বকাপজয়ী অধিনায়কের ক্যারিয়ার সেরা ইনিংসে বড় সংগ্রহ পেল গাজী গ্রুপ ক্রিকেটার্স। রান তাড়ায় মাহমুদউল্লাহর ব্যর্থতার দিনে বড় ব্যবধানে হারল মোহামেডান স্পোর্টিং ক্লাব।
  • রাজার সেঞ্চুরি ছাপিয়ে নায়ক মোসাদ্দেক
    ব্যাটিং সহায়ক উইকেটে দুই দলের ব্যাটসম্যানরা মেতে উঠলেন রান উৎসবে। মোহাম্মদ নাঈম শেখের মন্থর ফিফটির পর মোসাদ্দেক হোসেন ও আফিফ হোসেনের শেষের তাণ্ডবে আবাহনী লিমিটেড পেল বড় পুঁজি। অভিষেক মিত্র ও সিকান্দার রাজার দারুণ জুটিতে শাইনপুকুর ক্রিকেট ক্লাব আশা জাগাল বটে, কিন্তু শেষ পর্যন্ত পেরে উঠল না তারা।
  • রেজাউরের ছোবলে ১ রানের আক্ষেপে পুড়ল ব্রাদার্স
    শেষ ১২ বলে দরকার ৮ রান, হাতে তিন উইকেট। জয়ের পথেই ছিল ব্রাদার্স ইউনিয়ন। কে জানত, নাটকের তখনও অনেক বাকি। দুর্দান্ত বোলিংয়ে জোড়া শিকার ধরলেন রেজাউর রহমান। শেষ ওভারে বাকি উইকেটটি নিয়ে উত্তেজনায় ঠাসা ম্যাচে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবকে জয়ের আনন্দে ভাসালেন অলক কাপালী।
  • ৯০’র বৃত্ত ভেঙে নাঈমের টানা দুই সেঞ্চুরি
    হতাশার পর্ব শেষে এখন যেন নাঈম ইসলামের কেবল আনন্দে ভাসার পালা। টানা তিন ম্যাচে নব্বইয়ের ঘরে আউট হওয়ার পর এবার টানা দুই ম্যাচে সেঞ্চুরির দেখা পেলেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। শতক উপহার দিলেন ভারতের চিরাগ জানিও।
  • হাফিজ-রনির ফিফটিতে মোহামেডানের জয়
    প্রথমবারের মতো ঢাকা প্রিমিয়ার লিগ খেলতে এসে ব্যাট হাতে সময়টা ভালো কাটছিল না মোহাম্মদ হাফিজের। অবশেষে ব্যর্থতার বৃত্ত ভাঙলেন পাকিস্তানের অভিজ্ঞ ব্যাটসম্যান। তার ও রনি তালুকদারের ফিফটিতে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবকে হারাল মোহামেডান স্পোর্টিং ক্লাব।
  • অবিশ্বাস্য ফর্মে থাকা জাকির এবার ফিরলেন ৯১ রানে
    আগের তিন ম্যাচের মধ্যে দুটি সেঞ্চুরি হয়ে গেছে। আরেকটি সেঞ্চুরির সুবাস পেতে শুরু করেছিলেন জাকির হাসান। শেষ পর্যন্ত তা পারলেন না অল্পের জন্য। তবে শতরান থেকে ৯ রান দূরে থমকে গেলেও তুমুল ফর্মে থাকা বাঁহাতি ব্যাটসম্যানের ব্যাট থেকে এলো আরেকটি দুর্দান্ত ইনিংস।
  • আবেদন ছাড়াই আউট, আম্পায়ারকে কারণ দর্শানোর নোটিশ বিসিবির
    বাঁহাতি স্পিনার আরাফাত সানির বল পা বাড়িয়ে ডিফেন্স করলেন হাসানউজ্জামান। ব‍্যাটের কানায় লেগে বল গেল ফাইন লেগে। আবাহনীর বোলার, কিপার কেউ আবেদন করলেন না সেভাবে, বরং অল্পের জন্য বল প্যাডে না লাগায় দুজনেরই মাথায় হাত। কিন্তু আঙুল তুলে দিলেন আম্পায়ার, এলবিডব্লিউ! উদ্ভট এই আউটের জন্য বিসিবির নোটিশ পেলেন আইসিসি প্যানেলের আম্পায়ার মাসুদুর রহমান।
  • আশরাফুলের মন্থর ফিফটির পর সাইফের স্ট্রোকের দ্যুতি
    প্রথম দুই ম্যাচে রান তাড়ায় ব্যাটিংয়ে নেমে মোহাম্মদ আশরাফুল বিদায় নেন দুই অঙ্ক ছোঁয়ার আগে। এবার আগে ব্যাটিং পেয়ে তিনি ফিফটি করলেন বটে, কিন্তু তার ইনিংসটি ভীষণ ধীরগতির। তাকে আউট করলেন যিনি, সেই সাইফ হাসানের ব্যাটে পরের ভাগে দেখা গেল স্ট্রোকের ফুলঝুরি। প্রায় একশ স্ট্রাইক রেটে খেললেন দুর্দান্ত ইনিংস। ব্রাদার্স ইউনিয়নকে গুঁড়িয়ে দিল শেখ জামাল ধানমন্ডি ক্লাব।
  • সেঞ্চুরির মালা গেঁথে চলেছেন জাকির
    ৯৪ থেকে পেসার আব্দুল হালিমের শর্ট বল পুল করে ছক্কায় ওড়ালেন জাকির হাসান। ওই শটে তরুণ কিপার-ব্যাটসম্যানের রান স্পর্শ করল তিন অঙ্ক। এক হাতে ব্যাট, আরেক হাতে তিনি উঁচিয়ে ধরলেন হেলমেট। বড় দৈর্ঘ্যের ম্যাচ হোক কিংবা সীমিত ওভারের, সাম্প্রতিক সময়ে দেশের ক্রিকেটের খুব চেনা দৃশ্য এটি। দুর্দান্ত ফর্মে থাকা এই ব্যাটসম্যান যে একের পর এক সেঞ্চুরি করেই চলেছেন!
  • ৯২, ৯৫, ৯১, আক্ষেপের তিন পর্ব পেরিয়ে অবশেষে নাঈমের সেঞ্চুরি
    এত কাছে, তবু কত দূরে, এবারের ঢাকা প্রিমিয়ার লিগে এটিই হয়ে দাঁড়িয়েছিল নাঈম ইসলামের গল্প। টানা তিন ইনিংসে নব্বই ছুঁয়েও শেষ পর্যন্ত সেঞ্চুরি না পাওয়ার হতাশা সঙ্গী হয় তার। এবার আফসোসের সেই বৃত্ত ভেঙে শতরানের উষ্ণ ছোঁয়া পেলেন অভিজ্ঞ ব্যাটসম্যান। তার তিন অঙ্ক ছোঁয়ার দিনে উত্তেজনাপূর্ণ ম্যাচে আবাহনী লিমিটেডকে হারাল লেজেন্ডস অব রূপগঞ্জ।
  • আশরাফুলের কীর্তি ছাপিয়ে নায়ক শুভাগত
    হালকা বাঁক নিয়ে নিচু হয়ে যাওয়া বল আঘাত হানল মোহাম্মদ হাফিজের প্যাডে। উল্লাসে মাতলেন মোহাম্মদ আশরাফুল। আরও চার উইকেট নিয়ে লিস্ট ‘এ’ ক্যারিয়ারে প্রথম পাঁচ উইকেটের কীর্তি গড়লেন তিনি। পরে সব আলো যদিও কেড়ে নিলেন শুভাগত হোম চৌধুরি। ক্যারিয়ার সেরা বোলিংয়ে মোহামেডানের জয়ের নায়ক এই অফ স্পিনার।
  • ১৪৬ রানের পুঁজি নিয়েও ইমরুলদের দারুণ জয়
    স্পিন সহায়ক উইকেটে দাপট দেখাল দুই দলের স্পিনাররা। তাতে প্রথমে মুখ থুবড়ে পড়ল শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের ব্যাটিং। দেড়শ রানও করতে পারল না তারা। সানজামুল ইসলাম ও তাইবুর রহমানের দুর্দান্ত বোলিংয়ে ছোট্ট এই পুঁজিই অবশ্য যথেষ্ট হলো। শাইনপুকুর ক্রিকেট ক্লাবকে হারিয়ে দারুণ জয়ের আনন্দে ভাসল ইমরুল কায়েসের দল।
  • আল আমিন জুনিয়রের ফিফটি, ব্যাটে-বলে উজ্জ্বল গুরিন্দর
    শুরুতে হোঁচট খাওয়া দলকে টানলেন আল আমিন জুনিয়র। তাকে দারুণ সঙ্গ দিলেন গুরিন্দর সিং। তাদের কার্যকর দুটি পঞ্চাশ ছাড়ানো ইনিংসে আড়াইশর কাছে পুঁজি পেল গাজী গ্রুপ ক্রিকেটার্স। পরে বল হাতেও জ্বলে উঠলেন ভারতীয় অলরাউন্ডার গুরিন্দর। খেলাঘর সমাজ কল্যাণ সমিতিকে অনায়াসেই হারাল দলটি।
  • নব্বইয়ে ‘নার্ভাস’ নাঈম, রকিবুলকে ছাপিয়ে নায়ক শাহাদাত
    নামের পাশে থাকতে পারতো তিনটি সেঞ্চুরি। কিন্তু একবারও ছুঁতে পারেননি তিন অঙ্ক। নব্বইয়ে গিয়ে যেন ‘নার্ভাস’ হয়ে পড়েন নাঈম ইসলাম। নব্বইয়ের ঘরে অভিজ্ঞ এই ব‍্যাটসম‍্যানের টানা তৃতীয়বার আউট হওয়ার দিনে সেঞ্চুরি পেলেন সতীর্থ রকিবুল হাসান। তবে দিন শেষে সব আলো কেড়ে নিলেন শাহাদাত হোসেন। যুব বিশ্বকাপজয়ী এই তরুণ প্রথম সেঞ্চুরিতে গড়ে দিলেন ব‍্যবধান। লেজেন্ডস অব রূপগঞ্জকে হারাল প্রাইম ব‍্যাংক ক্রিকেট ক্লাব।
  • শামীমের ঝড়ো সেঞ্চুরির পর সানির বোলিং ঝলক
    বিস্ফোরক ব্যাটিংয়ে লিস্ট ‘এ’ ক‍্যারিয়ারে প্রথম সেঞ্চুরি করলেন শামীম হোসেন। সঙ্গে জাকের আলির কার্যকর ফিফটিতে আবাহনী লিমিটেড পেল তিনশ ছাড়ানো সংগ্রহ। পরে বল হাতে সিটি ক্লাবকে গুঁড়িয়ে দিলেন আরাফাত সানি।
  • বিস্ফোরক ব্যাটিংয়ে শামীমের সেঞ্চুরি
    ক্রিজে গিয়েই ঝড় তোলার সামর্থ্য দেখিয়ে জাতীয় দলে জায়গা করে নিয়েছিলেন শামীম হোসেন। ফিনিশার সমস্যার সমাধান হিসেবে দেখা হচ্ছিল তাকে। কিন্তু নিদারুণ ব্যর্থতায় জায়গা হারান দলে। পরে অন্য কোথাও তেমন রান পাচ্ছিলেন না বাঁহাতি এই ব্যাটসম্যান। এবার দিলেন ছন্দে ফেরার আভাস। ঢাকা প্রিমিয়ার লিগে ঝড় তুলে করলেন লিস্ট ‘এ’ ক‍্যারিয়ারের প্রথম সেঞ্চুরি।
  • রোমাঞ্চকর লড়াইয়ে ব্রাদার্সের জয়
    ২৮১ রানের লক্ষ্য তাড়ায় ১৫৯ রানের উদ্বোধনী জুটি। শাইনপুকুর ক্রিকেট ক্লাবের বিপক্ষে অনায়াস জয়ের পথেই ছিল ব্রাদার্স ইউনিয়ন। এরপরই দ্রুত চার উইকেটের পতনে পাল্টে গেল দৃশ্যপট। মাঝে একটি জুটির পর আবারও ব্যাটিংয়ে ধস। বারবার রূপ পাল্টানো ম্যাচে শেষ পর্যন্ত জয় অবশ্য সঙ্গী হলো ব্রাদার্সেরই।
  • ইমরুলের সেঞ্চুরি, আবারও ‘নার্ভাস নাইন্টিজ’-এ কাটা নাঈম
    সেঞ্চুরিতে দলকে টানলেন ইমরুল কায়েস। সঙ্গে সাইফ হাসান ও নুরুল হাসান সোহানের ফিফটিতে শেখ জামাল ধানমন্ডি ক্লাব পেল তিনশর কাছকাছি পুঁজি। রান তাড়ায় নাঈম ইসলামের ব্যাটে লেজেন্ডস অব রূপগঞ্জ জাগাল আশা। কিন্তু টানা দ্বিতীয় ম্যাচে তাদের অধিনায়ক ‘নার্ভাস নাইন্টিজ’-এ আটকা পড়লেন। ব্যাটিং ধসে তারা যেতে পারল না লক্ষ্যের ধারেকাছে।
  • সেঞ্চুরিতে প্রাইম ব্যাংকের নায়ক এনামুল-নাসির
    আগের ম্যাচে আউট হয়েছিলেন পঞ্চাশ পেরিয়ে। এবার আর ভুল করেননি এনামুল হক বিজয়। চার-ছক্কার বৃষ্টিতে করলেন দারুণ এক সেঞ্চুরি। তিন অঙ্কের স্বাদ পেলেন নাসির হোসেনও। পরে বোলারদের নৈপুণ্যে রূপগঞ্জ টাইগার্স ক্রিকেট ক্লাবকে হারিয়ে দিল প্রাইম ব্যাংক।
  • সেঞ্চুরিয়ান অমিতকে ছাপিয়ে দ‍্যুতিময় সাইফ
    ছন্দে থাকা মৌসুমে নিজেকে আরও একবার মেলে ধরলেন অমিত হাসান। উপহার দিলেন লড়াকু এক সেঞ্চুরি। তবে শেষ পর্যন্ত সব আলো কেড়ে নিলেন সাইফ হাসান। তার অলরাউন্ড পারফরম্যান্সে খেলাঘর সমাজ কল্যাণ সমিতিকে হারাল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব।
  • ঢাকা লিগের রোমাঞ্চে ভাসতে মোহামেডানে হাফিজ
    ঘরোয়া ক্রিকেটের পাশাপাশি পাকিস্তানের হয়ে মোহাম্মদ হাফিজের ১৮ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ার। খেলেছেন বিশ্বের বিভিন্ন প্রান্তে। দীর্ঘ ক্যারিয়ারের গোধূলি বেলায় এসে আরেকটি ‘প্রথম’ এর স্বাদ নেওয়ার অপেক্ষায় অভিজ্ঞ এই অলরাউন্ডার। প্রথমবারের মতো খেলবেন ঢাকা প্রিমিয়ার লিগে। এই প্রতিযোগিতার উত্তাপ, প্রতিদ্বন্দ্বিতা সম্পর্কে মানুষের মুখে অনেক শুনেছেন। এবার তিনি নিজেই সেই রোমাঞ্চের স্বাদ নিতে চান।
  • নাঈমের ৮ রানের আক্ষেপ, সাব্বিরের ব্যাটে ঝড়
    দায়িত্বশীল ব্যাটিংয়ে টানলেন দলকে। আশা জাগালেন সেঞ্চুরির। তবে শেষ পর্যন্ত নাঈম ইসলামকে ফিরতে হলো স্রেফ ৮ রানের জন্য তিন অঙ্ক ছুঁতে না পারার আক্ষেপ নিয়ে। অধিনায়কের গড়ে দেওয়া ভিতের উপর দাঁড়িয়ে ঝড় তুললেন সাব্বির রহমান। বাকিটা সারলেন বোলাররা। তাতে গাজী গ্রুপ ক্রিকেটার্সকে উড়িয়ে দিল লেজেন্ডস অব রূপগঞ্জ। 
  • নাঈমকে ছাপিয়ে নায়ক জাকির-মিজানুর
    লড়াই যেন হলো দুই দলের তিন ওপেনারের। সেখানে রূপগঞ্জ টাইগার্সের দুইজনের সঙ্গে পেরে উঠলেন না আবাহনীর মোহাম্মদ নাঈম শেখ। তার সেঞ্চুরি ছাপিয়ে ব্যবধান গড়ে দিলেন জাকির হাসান ও মিজানুর রহমান। মাত্র ৭ রানের জন্য শতক না পাওয়ার আক্ষেপ নিয়ে মিজান ফিরলেও ক‍্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে দলকে জয়ের দুয়ারে নিয়ে যান জাকির।
  • নাঈমের ব‍্যাটে লিগের প্রথম সেঞ্চুরি
    ব‍্যাট থেকে হারিয়ে গিয়েছিল রান। নিজেকে খুঁজে ফিরছিলেন মোহাম্মদ নাঈম শেখ। শেষ পর্যন্ত যেন পথ খুঁজে পেলেন বাঁহাতি এই ওপেনার। লড়াকু ব‍্যাটিংয়ে ঢাকা প্রিমিয়ার লিগের উদ্বোধনী দিনে করলেন দুর্দান্ত সেঞ্চুরি।
  • অগোছালো চেহারায় চেনা সংস্করণে ঢাকা প্রিমিয়ার লিগ
    আচ্ছা, ম্যাচ কয়টায় শুরু? ৯টায় নাকি সাড়ে ৯টায়? ট্রফি উন্মোচনের সময় জিজ্ঞেস করছিলেন এক অধিনায়ক। রাত পোহালেই শুরু হবে টুর্নামেন্ট, সেখানে কী-না ম্যাচ শুরুর সময় জানা নেই দলনায়কের! বিসিবি থেকে পাঠানো সূচিতেও উল্লেখ ছিল না খেলা শুরুর সময়।
  • মিঠুন-রেজাউরকে দ. আফ্রিকা সফরে নেওয়া ‘ভালো লাগেনি’ সালাউদ্দিনের
    গাজী গ্রুপ ক্রিকেটার্স ছেড়ে ঢাকা প্রিমিয়ার লিগে এবার প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের কোচের দায়িত্বে মোহাম্মদ সালাউদ্দিন। টিম ম্যানেজমেন্টের সঙ্গে মিলে বেশ আগে থেকেই চেষ্টা করেছেন দল গুছিয়ে নেওয়ার। কিন্তু লিগ শুরুর আগে এই ক্লাবেরই এখন একাদশ দাঁড় করানো কঠিন। দক্ষিণ আফ্রিকা সফরের বাংলাদেশ স্কোয়াডে এই ক্লাব থেকে আছেন ছয় ক্রিকেটার। সঙ্গে আরও দুজনকে বাড়তি নেওয়া হয়েছে এই ক্লাব থেকেই। ঘরোয়া ক্রিকেটে সফল এই কোচ তাই বেশ হতাশাই প্রকাশ করলেন।
  • চার মিনিটে জয় হাতছাড়া শেখ জামালের
    সলোমন কিং ও মোহাম্মদ আতিকুজ্জামানের গোলে জয়ের পথেই ছিল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। কিন্তু শেষ দিকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে ড্র করেছে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটি।
  • ১৫ মার্চ থেকে প্রিমিয়ার লিগ, থাকছে বিদেশি ক্রিকেটার
    এক আসর শেষে স্বরূপে ফিরছে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ। টি-টোয়েন্টি সংস্করণ থেকে ফের ৫০ ওভারে হতে যাচ্ছে ঘরোয়া ক্রিকেটের মর্যাদাপূর্ণ এই টুর্নামেন্ট। আগামী ২ ও ৩ মার্চ হবে এবারের দলবদল, খেলা শুরু ১৫ মার্চ। 
  • মুশফিকের জন্য সতীর্থদের উপহার
    ঘরোয়া ক্রিকেটে একটি শিরোপার জন্য মুশফিকুর রহিমের আকুতি ছুঁয়ে গিয়েছিল তার সতীর্থদের। প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবকে হারিয়ে প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টির শিরোপা জেতার পর সেই কথা জানালেন মোহাম্মদ সাইফ উদ্দিন। এই অলরাউন্ডার বললেন, চোটের জন্য বাইরে চলে যাওয়া অধিনায়কের দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটাতে নিজেদের উজাড় করে দিয়েছেন তারা।
  • মুমিনুলের নান্দনিক ৭৮, ইয়াসিরের বিধ্বংসী ৫৬
    একজনের ব্যাটে দারুণ টাইমিং, কবজির মোহনীয় মোচড় আর উদ্ভাবনী শটের সৌন্দর্য। আরেকজনের ব্যাটে পেশীর জোর, বুনো-খ্যাপাটে শটের প্রদর্শনী। মুমিনুল হক আর ইয়াসির আলি চৌধুরি, ভিন্ন ঘরানার দুজনের পথ মিলে গেল একই পথে। দুজনের দুর্দান্ত দুটি ইনিংস আর দারুণ জুটি গাজী গ্রুপকে পৌঁছে দিল এমন উচ্চতায়, যেটির নাগাল পেল না শেখ জামাল।
  • ‘এমন না আবাহনী অটো জিতে গেছে’
    ঢাকা প্রিমিয়ার লিগে ট্রফি ধরে রেখে শিরোপা জয়ের হ্যাটট্রিক করেছে আবাহনী লিমিটেড। কিন্তু তারাই যোগ্য বিজয়ী তো? প্রশ্নটি উঠছে লিগ জুড়ে নানা বিতর্কের কারণেই। যেসবের অনেকগুলোতেই জড়িয়ে আবাহনীর নাম। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান বললেন, আবাহনীকে জয়ের জন্য অনেক লড়াই করতে হয়েছে।
  • প্রাইম ব্যাংককে হারিয়ে আবাহনীর হ্যাটট্রিক শিরোপা
    শেষ ওভারে প্রাইম ব্যাংকের প্রয়োজন ১৬ রান। শহিদুল ইসলাম প্রথম ডেলিভারি করলেন অফ স্টাম্পের বাইরে, পরিষ্কার কোমর উচ্চতার ওপরে। কিন্তু ‘নো’ বল ডাকলেন না আম্পায়ার। ব্যাটসম্যান অলক কাপালী তাকিয়ে রইলেন হতভম্ব হয়ে। রান এলো না পরের দুই বলেও। চতুর্থ বলে ছক্কা মারলেও পারলেন না এর পর। অলকের শেষের ঝলকের পরও আবাহনী জিতে নিল শিরোপা।
  • রুয়েল ৫ ইয়াসিন ৪
    দুজনের আগের পারফরম্যান্স ছিল বিবর্ণ, দুজনই জ্বলে উঠলেন শেষ ম্যাচে। ৮ ম্যাচের ক্যারিয়ারে রুয়েল মিয়ার প্রাপ্তি ছিল ৫ উইকেট। এই বাঁহাতি পেসার এবার এক ম্যাচেই নিলেন ৫ উইকেট। ইয়াসিন আরাফাতও ঠিক ৮ ম্যাচে খেলে নিতে পেরেছিলেন কেবল ৪ উইকেট। এই এক ম্যাচেই তার শিকার ৪টি। দুই পেসারের দুর্দান্ত বোলিংয়ে মোহামেডান লিগ শেষ করল জয়ে, শেষ হয়ে গেল প্রাইম দোলেশ্বরের রানার্স আপ হওয়ার আশা।
  • বিধ্বংসী ফিফটিতে জাত চেনালেন শামীম
    জাতীয় দলে ডাক পাওয়ার দিনে শামীম হোসেনের ব্যাট ছিল ঝিমিয়ে (৮ বলে ২)। তবে পরদিনই সেই ব্যাট জেগে উঠল প্রবল বিক্রমে। ম্যাচ জেতানো বিস্ফোরক ইনিংস খেলে তরুণ ব্যাটসম্যান বুঝিয়ে দিলেন, কেন তার জায়গা মিলেছে জিম্বাবুয়ে সফরের বাংলাদেশ টি-টোয়েন্টি দলে। তার ব্যাটের দাপটে গুঁড়িয়ে গেল প্রাইম ব্যাংকের পয়েন্ট বাড়ানোর আশা।
  • আশরাফুলের ম্যাচ জেতানো ইনিংসে আড়াল লিটন
    একজন দেশের ক্রিকেটের বর্তমান ও ভবিষ্যত, নিত্যই যাকে নিয়ে আশা-নিরাশার দোলাচল। আরেকজন বিষাদময় অতীত, যার নিবু নিবু বর্তমানে মিশে থাকে আক্ষেপের দীর্ঘশ্বাস। লিটন দাস ও মোহাম্মদ আশরাফুল, এক ম্যাচেই দুজন দেখালেন, কেন তাদেরকে নিয়ে এত আলোড়ন। দুজনের আলো ছড়ানোর দিনে শেষ হাসি আশরাফুলের।
  • ‘তৃতীয় জীবনে’ অসাধারণ ইনিংস খেলে নায়ক মেহেদি
    স্টাম্পিংয়ের সুযোগ একবার, সহজ ক্যাচ আরেকবার। ১৪ ও ৩৫ রানে দুবার বেঁচে গিয়ে মোহামেডানকে ডোবালেন মেহেদি হাসান। বল হাতে দুই উইকেট শিকারের পর ব্যাট হাতে ৯২ রানের দুর্দান্ত ইনিংস খেলে এই অলরাউন্ডার বলতে গেলে একাই জিতিয়ে দিলেন গাজী গ্রুপকে।
  • মুশফিককে ছাড়াই জিতে শীর্ষে আবাহনী
    চোট নিয়ে লিগ শেষ মুশফিকুর রহিমের, তবে শেষ হলো না আবাহনীর দাপট। দলের অধিনায়ক ও অভিজ্ঞ ব্যাটসম্যানের অভাব বুঝতেই দিলেন না অন্যরা। শিরোপা প্রত্যাশী আরেক দল প্রাইম দোলেশ্বরের ট্রফির আশা শেষ করে দিয়ে আবাহনী উঠে গেল পয়েন্ট তালিকার শীর্ষে।
  • অলকের ঝলকে প্রাইম ব্যাংকের নাটকীয় জয়
    দুই ওভারে প্রয়োজন ১২ রান, মেহেদি হাসানের দুর্দান্ত এক ওভারে সেটিই হয়ে গেল এক ওভারে ১০। গাজী গ্রুপের আশা জেগে উঠল নতুন করে। কিন্তু শেষ ওভারে তারুণ্য আর অভিজ্ঞতার লড়াইয়ে পার্থক্য গড়ে দিলেন অলক কাপালী। তরুণ পেসার মহিউদ্দিন তারেকের দ্বিতীয় বলে ছক্কা আর পঞ্চম বলে বাউন্ডারিতে অলক দারুণ জয় এনে দিলেন প্রাইম ব্যাংককে।
  • মারুফের ৬ রানের আক্ষেপ, জাকেরের ফিফটি
    স্রেফ নিয়মরক্ষার ম্যাচ। তাতে হলো কত রেকর্ড। ধরা দিল কত অর্জন। এর মাঝেও মাত্র ৬ রানের জন্য ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফিরলেন মেহেদি মারুফ। তবে তার দল লেজেন্ডস অব রূপগঞ্জ আসর শেষ করল জয় দিয়েই।
  • ঢাকা লিগের ম্যাচে জুটির বিশ্বরেকর্ড
    চলতি লিগে পারটেক্স স্পোর্টিং ক্লাবের শেষ ম্যাচ, জয়ের সম্ভাবনাও ততক্ষণে শেষ। কিন্তু শেষের আগে দারুণ এক চমক উপহার দিল তাদের দুই ব্যাটসম্যান। ইসহারুল ইসলাম ও জয়নুল ইসলামের এই জুটিতে হয়ে গেল বিশ্বরেকর্ড!
  • ইবাদত-জিয়ার পর সোহান-তানবীর
    চোখধাঁধানো একটি ইনসাইড আউট শটে ছক্কা, নান্দনিক আরও কয়েকটি শট। মোহাম্মদ আশরাফুলকে মনে হচ্ছিল তার সেরা সময়ের প্রতিচ্ছবি। তবে স্রেফ ওই কয়েকটি শটেই। বাকি সময়টায় রইলেন মিইয়ে, দলকেও ঠেলে দিলেন বিপদে। শেষ পর্যন্ত নুরুল হাসান সোহান ও তানবীর হায়দারের সৌজন্যে বিপাকে পড়তে হয়নি শেখ জামালকে।
  • নাঈমের শেষের ঝলকে প্রিমিয়ারে টিকল রূপগঞ্জ
    দিনজুড়ে রোদ-বৃষ্টির লুকোচুরি শেষে তখন কালো মেঘ ফুঁড়ে দেখা মিলছে সূর্যের হাসির। কিন্তু রূপগঞ্জের ড্রেসিং রুম আচমকাই ডুবে গেল আঁধারে। সহজ রান তাড়ায়ও আনাগোণা শঙ্কার মেঘের। সেই বিপদে আলোর দিশা পেল তারা নাঈম ইসলামের ব্যাটে। প্রবল চাপের মধ্যে দুর্দান্ত কয়েকটি শটে দলকে জিতিয়ে রূপগঞ্জ অধিনায়ক ফেটে পড়লেন উল্লাসে। তাকে ঘিরে চলল সতীর্থদের উদযাপন।
  • ঢাকা লিগ শেষ মুশফিকের
    শিরোপা ধরে রাখার অভিযানে বড় ধাক্কা এলো আবাহনী লিমিটেডের জন্য। ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টির বাকি ম্যাচগুলিতে তারা পাচ্ছে না মুশফিকুর রহিমকে। আঙুলে চোট পেয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে গেলেন আবাহনী অধিনায়ক।
  • রুবেল-রকিবুলের ব্যাটে মোহামেডানকে হারাল প্রাইম ব্যাংক
    সহজ ম্যাচ কঠিন বানিয়ে কিভাবে শেষ পর্যন্ত জিততে হয়, সেটির একটি নমুনা দেখাল প্রাইম ব্যাংক। রুবেল মিয়ার দারুণ ইনিংস তাদের এগিয়ে নেয় জয়ের পথে। কিন্তু আত্মঘাতী হয়ে নিজেদের বিপদ ডেকে আনে নিজেরাই। পরে রকিবুল হাসানের দারুণ ফিনিশিংয়ে মাঠ ছাড়ে তারা জয়ের স্বস্তিতে।
  • রোমাঞ্চের ভেলায় চেপে মাহমুদউল্লাহদের হারাল মুশফিকরা
    ম্যাচ একবার আবাহনীর দিকে হেলে পড়ে তো পরের বলেই গাজী গ্রুপের দিকে। কখনও আবার দুলতে থাকে পেন্ডুলামের মতো। বারবার বদলায় রঙ। চাপের মধ্যে হয়ে যায় ভুল। বাজে শট, ওয়াইড, আলগা ডেলিভারি, মিস ফিল্ডিং, আরও কত কী! উত্তেজনার নানা আঙিনা পেরিয়ে ম্যাচ গড়ায় শেষ ওভারে। শেষের আগের বলে দুই রান নিয়ে নাটকীয় জয়ের উচ্ছ্বাসে ভাসে আবাহনী। এক পর্যায়ে নাগালে থাকা জয় শেষ পর্যন্ত ফসকে যায় গাজী গ্রুপের মুঠো থেকে।
  • হাসানুজ্জামানের সেঞ্চুরিতেও পারল না পারটেক্স
    রাকিন আহমেদ ও মোহাইমিনুল খানের ক্যারিয়ার সেরা ইনিংসে রানের পাহাড় গড়ল ওল্ড ডিওইচএস। হাসানুজ্জমানের বিস্ফোরক সেঞ্চুরিতে সেই রান ছুঁয়ে ফেলার আশা জাগাল পারটেক্স। শেষ পর্যন্ত পারেনি অবনমন নিশ্চিত হয়ে যাওয়া দলটি। জয় দিয়ে রেলিগেশন লিগ শুরু করেছে ওল্ড ডিওএইচএস।
  • দোলেশ্বরের জয়ে সাইফের বিধ্বংসী ফিফটি
    বড় ছক্কা সাইফ হাসানের ব্যাটে দেখা যায় নিয়মিতই। তবে প্রচুর ডট বলও খেলেন বলে স্ট্রাইক রেট হৃষ্টপুষ্ট হয় না খুব একটা। সেই সাইফ এবার দেখালেন নিজের অন্য রূপ। তার ঝড়ো ব্যাটিংয়ে প্রাইম দোলেশ্বরের সহজ লক্ষ্য হয়ে গেল সহজতর।
  • আবার ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’, এবার শিকার সোহান
    দলের বিপর্যয়ে দারুণ খেলছিলেন নুরুল হাসান সোহান। কিন্তু তার ইনিংসটি শেষ হলো দৃষ্টিকটুভাবে। যেখানে দায় তার নিজেরই। শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের অধিনায়ক বিদায় নিলেন ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’ আউট হয়ে।
  • মোহামেডানকে হারিয়ে শীর্ষে মুশফিকের আবাহনী
    প্রথম পর্বে হারের মধুর প্রতিশোধ নিল আবাহনী। শুভ সূচনা করল সুপার লিগে। মুশফিকুর রহিমের ফিফটিতে রানের পাহাড় গড়ে মোহামেডানকে হারাল অনায়াসে। প্রাইম ব্যাংককে টপকে ফিরল শীর্ষে। 
  • সুপার লিগের রোমাঞ্চে বৃষ্টির হানা
    সকালের ম্যাচে দ্বিতীয় ওভারে বৃষ্টিতে বন্ধ হলো খেলা। টানা বৃ্ষ্টিতে ওই ম্যাচ তো বটেই, ভেসে গেল পরের দুটি ম্যাচও। ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টির সুপার লিগের প্রথম দিনে বিরূপ প্রকৃতির কবলে খেলা হলো না একটিও।
  • সাকিবের ফেরার ম্যাচে মোহামেডানের হার
    তিন ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফিরলেন সাকিব আল হাসান। কিন্তু নেতৃত্ব দিলেন না মোহামেডানকে। পারলেন না ব্যাটে-বলে প্রত্যাবর্তন রাঙাতেও। তাদেকে উড়িয়ে প্রাথমিক পর্ব শেষ করল গাজী গ্রুপ।
  • ফিনিশারের ভূমিকায় আবাহনীর নায়ক নাঈম
    মুক্তার আলির স্লোয়ার ডেলিভারি ছক্কায় ওড়ানোর চেষ্টায় মোহাম্মদ নাঈম শেখের টাইমিংয়ে গড়বড়। লং অফ থেকে সামনের দিকে ছুটে ক্যাচ নেওয়ার চেষ্টা করলেন সানজামুল ইসলাম। কিন্তু তার হাতে লেগেও বল পড়ল মাটিতে। রূপগঞ্জের কাছ থেকে ম্যাচটাও যেন ফসকে গেল ওখানেই। দুর্দান্ত ফিনিশিংয়ে সেই নাঈমই জেতালেন আবাহনীকে। এই ম্যাচের হার রূপগঞ্জকে ঠেলে দিল রেলিগেশনের লড়াইয়ে।
  • বৃষ্টিতে পরিত্যক্ত ম্যাচ, রেলিগেশন লিগ এড়াল শাইনপুকুর
    ঝড়ো শুরু করেছিলেন তানজিদ হাসান। তিনি কত দূর যেতেন জানতে দিলো না বৃষ্টি। বিকেএসপিতে পরিত্যক্ত হয়ে গেছে শাইনপুকুর ও পারটেক্সের ম্যাচ।
  • সুপার লিগে খেলতে পারবেন না তামিম
    প্রাথমিক পর্বের শেষ ম্যাচ দিয়েই এবারের ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টি অভিযান শেষ তামিম ইকবালের। ডান হাঁটুতে চোট পাওয়া অভিজ্ঞ ব্যাটসম্যানকে সুপার লিগে পাচ্ছে না প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব।
  • শীর্ষে থেকেই সুপার লিগের অভিযানে প্রাইম ব্যাংক
    লক্ষ্য সহজ, রান তাড়ায় প্রাইম ব্যাংকের শুরুটাও হলো দুর্দান্ত। কিন্তু জয়ের কাছে গিয়ে একের পর এক ব্যাটসম্যান যেন হয়ে উঠলেন আত্মঘাতী! ম্যাচের ফল নিয়ে সংশয় অবশ্য জাগল না, কেবল ব্যবধানই কমল। জয় দিয়ে প্রাথমিক পর্বের ইতি টেনে প্রাইম ব্যাংক নিশ্চিত করল শীর্ষে থেকে সুপার লিগে শিরোপার লড়াইয়ে নামা।
  • এবারের লিগের প্রথম সেঞ্চুরি মিজানের ব্যাটে
    সালাউদ্দিন সাকিলের লেংথ বল আলতো করে মিড উইকেটে ঠেলে অনায়াস একটি রান। ওই সিঙ্গেলে মিজানুর রহমান পৌঁছে গেলেন এমন এক ঠিকানায়, যেখানে পৌঁছাতে পারেননি ক্যারিয়ারে আগে কখনও। যেখানে পা পড়েনি এবারের ঢাকা লিগে আর কারও। দুর্দান্ত ব্যাটিংয়ে নিজের টি-টোয়েন্টি ক্যারিয়ার আর এবারের লিগের সেঞ্চুরি খরা কাটালেন মিজান।
  • ১০৭ রানও করতে পারল না মাহমুদউল্লাহর দল
    সাব্বির হোসেন ও সাজ্জাদুল হকের বিস্ফোরক ব্যাটিংয়ের পরও সংগ্রহ ছোটই রইলো শাইনপুকুরের। তবে বোলাররা মিলিত অবদানে ১০০ ছাড়ানো সংগ্রহকেই যথেষ্ট প্রমাণ করল। বোলিং-ফিল্ডিংয়ে নিজেদের মেলে ধরে হারিয়ে দিল সুপার লিগ নিশ্চিত করা গাজী গ্রুপ ক্রিকেটার্সকে।
  • রাব্বির দারুণ বোলিংয়ে আবাহনীর হার
    ছয় ছক্কায় ফিফটি করলেন সাইফ হাসান। এরপরও সংগ্রহ খুব একটা বড় হলো না প্রাইম দোলেশ্বরের। কামরুল ইসলাম রাব্বির দারুণ বোলিংয়ে মাঝারি লক্ষ্যই আবাহনীর জন্য হয়ে গেল দুঃসাধ্য।
  • ২ ওভারে ৫ উইকেট নিয়েও পরাজিত দলে আনিসুল
    দুই ওভার বোলিংয়ে দুটি করে চার ও ছক্কা হজম, বাকি আট বলের মধ্যেই ৫ উইকেট! আনিসুল ইসলাম ইমনের স্পেলে মিশে থাকল সবকিছুই। ম্যাচের প্রেক্ষাপটে অবশ্য খুব বেশি প্রভাব রাখতে পারল না এই পারফরম্যান্স। আনিসুলের ওল্ড ডিওএইচএম পেরে উঠল না শেখ জামালের সঙ্গে।
  • ম্যাড়ম্যাড়ে ম্যাচে আলাউদ্দিনের আলো
    ব্রাদার্সের ব্যাটিং দেখে বোঝাই কঠিন, খেলাটি টি-টোয়েন্টি। শেষ ওভারে আলাউদ্দিন বাবুর তিন বাউন্ডারি যা একটু উত্তেজনা ছড়াল। পরে ম্যাচের দ্বিতীয় ভাগেও লড়াইটি হয়ে দাঁড়াল যেন আলাউদ্দিন বনাম প্রাইম ব্যাংক। কিন্তু একার লড়াইয়ে আর কতটাই বা পারা যায়! ম্যাচের সেরা ব্রাদার্সের আলাউদ্দিনই, কিন্তু প্রাইম ব্যাংক জিতল অনায়াসেই।
  • প্রিমিয়ার লিগে প্রথম সুপার ওভার, জিতল মোহামেডান
    ৬ উইকেট হাতে নিয়েও শেষ ২ ওভারে ১৩ রানের সমীকরণ মেলাতে পারল না খেলাঘর। শুভাগত হোম ও আবু জায়েদ দারুণ বোলিংয়ে ম্যাচ গেল সুপার ওভারে। সেখানে জিতে সুপার লিগ নিশ্চিত হলো মোহামেডানের।
  • ‘সাকিব কাণ্ডের নেপথ্যের ঘটনা তদন্ত কমিটি বের করবে’
    বিতর্কিত আচরণের জন্য শাস্তি পেয়েছেন সাকিব আল হাসান। তবে এতেই হয়তো এই ঘটনা শেষ নয়। রেশ থাকতে পারে আরও অনেক দিন। বিসিবি প্রধান নাজমুল হাসান জানালেন, পাঁচ সদস্যের তদন্ত কমিটি ওই ঘটনার নেপথ্যের কারণ বের করতে কাজ করছে।
  • গাজীর জয়, মোহামেডান ম্যাচ পরিত্যক্ত
    বিকেএসপিতে পাশাপাশি দুটি মাঠ। একই সময়ে শুরু হওয়া দুই ম্যাচের একটিতে ফল হলো, অন্যটি পরিত্যক্ত। বোলিং-ব্যাটিংয়ে নিজেদের মেলে ধরে পারটেক্স স্পোর্টিং ক্লাবকে  হারাল গাজী গ্রুপ ক্রিকেটার্স। ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে পরিত্যক্ত হলো মোহামেডানের ম্যাচ। 
  • মুনিমের ব্যাটে আবার ঝড়, শান্তর ফিফটি
    আগের ম্যাচে বিস্ফোরক ইনিংস খেলা মুনিম শাহরিয়ার আবারও আলো ছড়ালেন। আসরের শুরু থেকে রানের জন্য সংগ্রাম করা নাজমুল হোসেনও এবার আক্রমণাত্মক ব্যাটিংয়ে করলেন ফিফটি। দুই তরুণের ব্যাটে শেখ জামালের বিপক্ষে বড় সংগ্রহ গড়ে অনায়াসে জিতল আবাহনী।
  • সাজ্জাদুল-হৃদয়ের ব্যাটে জিতল শাইনপুকুর
    বৃষ্টির বাগড়ায় আগের ম্যাচে ছিল হতাশাজনক এক রানের হার। এবার বৃষ্টি হানা দিলেও শাইনপুকুরের জয় আটকাতে পারেনি। সাজ্জাদুল হক ও তৌহিদ হৃদয়ের দারুণ ইনিংসে দেড়শ ছাড়ানো পুঁজি পাওয়া দলটি হারিয়েছে খেলাঘরকে।
  • ১১৮ রান করেও জিতল দোলেশ্বর
    বলের চেয়েও লক্ষ্য ছিল কম। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় সেই রানও তাড়া করতে পারল না লেজেন্ডস অব রূপগঞ্জ। বোলারদের নৈপুণ্যে অল্প রানের পুঁজি নিয়েও দারুণ এক জয় পেল প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব।
  • রনির ফিফটি, জয়ে ফিরল প্রাইম ব্যাংক
    আবাহনীর বিপক্ষে হারের ধাক্কা সামাল দিয়ে ঘুরে দাঁড়িয়েছে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব। ছন্দে থাকা রনি তালুকদারের ব্যাট হাসল আবারও। বিস্ফোরক ইনিংসে এই ওপেনার দলকে এনে দিলেন লড়াই করার পুঁজি। মিলিত চেষ্টায় বাকিটা সারলেন বোলাররা। ওল্ড ডিওএইচএসকে হারিয়ে জয়ে ফিরল প্রাইম ব্যাংক।
  • ব্রাদার্সের এক রানের জয়ে আলোচনায় ভেজা উইকেট
    বৃষ্টি থেমে গেছে, দেখা মিলেছে সূর্যের। তবুও শুরু করা গেল না খেলা। কারণ, ভিজে গেছে উইকেট! তাই রোমাঞ্চকর শেষের আভাস দেওয়া ম্যাচে খেলা সম্ভব হলো না শেষ দুই ওভার। শাইনপুকুর ক্রিকেট ক্লাবকে হতাশায় ডুবিয়ে জয় নিয়ে মাঠ ছাড়ল ব্রাদার্স ইউনিয়ন।
  • তামিমকে ছাপিয়ে নায়ক মুনিম শাহরিয়ার
    লিটন দাসের চোটে সুযোগ মিলছে নিয়মিত। কিন্তু সেগুলো কাজে লাগাতে পারছিলেন না মুনিম শাহরিয়ার। আগের ম্যাচে বাদই পড়ে গিয়েছিলেন। এবার ফিরে সুযোগ কাজে লাগালেন দুই হাতে। বিস্ফোরক ব্যাটিংয়ে গড়ে দিলেন ব্যবধান। তামিম ইকবালের ঝড়ো ইনিংসের পরও পারেনি প্রাইম ব্যাংক। মুনিমের ক্যারিয়ার সেরা ইনিংসে জয়ে ফিরল আবাহনী।  
  • অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল সৈকত, সোহানের ব্যাটে রান
    বোলিংয়ে ২ উইকেট নেওয়ার পর ব্যাট হাতেও ভালো করলেন সৈকত আলি। তার অলরাউন্ড নৈপুণ্যে আলো ছড়ানোর দিনে রান পেলেন নুরুল হাসান সোহান। তাদের সৌজন্যে লেজেন্ডস অব রূপগঞ্জকে হারিয়েছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব।
  • ইরফান শুক্কুরের ঝড়ো ফিফটি, জিতল মোহামেডান
    তিনে নেমে দলকে টানলেন ইরফান শুক্কুর। ঝড়ো ফিফটিতে মোহামেডানকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। বাকিটা সারলেন বোলাররা। ওল্ড ডিওএইচএসকে হারিয়ে টানা দ্বিতীয় জয় পেল মোহামেডান।
  • প্রাইম দোলেশ্বরকে জয়ে ফেরালেন ফজলে মাহমুদ
    মাঝারি স্কোর নিয়েও ব্যর্থতার বৃত্ত ভাঙার আশা জাগিয়েছিল পারটেক্স। তবে বাজে শুরু করা দলকে পথ দেখালেন ফজলে মাহমুদ রাব্বি। বাঁহাতি এই ব্যাটসম্যানের ফিফটিতে জয়ে ফিরল প্রাইম দোলেশ্বর।
  • সাকিব কাণ্ডের নেপথ্যের কারণ জানতে চান বিসিবি প্রধান
    ঘটনার পর অনেকটা সময় পেরিয়ে গেলেও সাকিব আল হাসানের বিতর্কিত আচরণের চর্চা থেমে নেই। মোহামেডান অধিনায়ক ঘটনার দিনই ‘মানবিক ভুলের’ জন্য চেয়েছেন ক্ষমা। এরই মধ্যে নিষেধাজ্ঞা ও জরিমানার শাস্তিও পেয়ে গেছেন বাঁহাতি এই অলরাউন্ডার। তবে এতেই সবকিছুর শেষ হয়ে যাচ্ছে না। ঘটনাটির সূত্র ধরে ঢাকা প্রিমিয়ার লিগের পুরো চিত্রটা জানতে চেয়েছেন নাজমুল হাসান।