• রুট আসুক বা না আসুক, অ্যাশেজ হবেই: পেইন
    অস্ট্রেলিয়ার কঠোর কোয়ারেন্টিন নিয়মের কারণে আগামী অ্যাশেজ সিরিজ নিয়ে ধোঁয়াশা চলছে বেশ কিছুদিন ধরে। ইংল্যান্ডের শীর্ষ সারির ক্রিকেটারদের সিরিজটিতে খেলা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। তবে অস্ট্রেলিয়া অধিনায়ক টিম পেইন পরিষ্কার জানিয়ে দিলেন, নির্দিষ্ট কেউ আসুক বা না আসুক, অ্যাশেজ হবেই।
  • ঘাড়ের যন্ত্রণায় পেইনের অস্ত্রোপচার
    অস্ট্রেলিয়ান মৌসুম শুরুর আগেই শল্যবিদের শরণাপন্ন হতে হচ্ছে টিম পেইনকে। অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়কের ঘাড়ের নার্ভের সমস্যায় অস্ত্রোপচার ছাড়া আর চলছেই না। তাতে আগামী অ্যাশেজের শুরু থেকে তাকে পাওয়া নিয়ে জাগছে শঙ্কা। পেইন যদিও আশাবাদী, অ্যাশেজের আগেই পুরো ফিট হয়ে উঠবেন তিনি।
  • বিশ্বকাপে আফগানিস্তানকে দেখতে চান না পেইন
    মেয়েদের ক্রিকেট খেলার অধিকার কেড়ে নেওয়ার পর আফগানিস্তানকে আগামী বিশ্বকাপে দেখতে চান না টিম পেইন। অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়কের মতে, দেশের জনসংখ্যার বড় অংশকে বঞ্চিত করা একটি দেশের সঙ্গে খেলা উচিত নয় কোনো দলেরই। আফগানিস্তানকে নিয়ে এখনও সিদ্ধান্ত না নেওয়ায় খোঁচা দিয়েছেন তিনি আইসিসিকে।
  • জরুরি সভার পর শান্তির পতাকা ওড়ালেন পেইন
    মাঠে আপাতত খেলা নেই অস্ট্রেলিয়ার। তবে মাঠের বাইরের খেলায় উত্তাল ছিল অস্ট্রেলিয়ান ক্রিকেট। চলছিল বিতর্কের ঝড়। অবস্থা বুঝে জরুরি ব্যবস্থা নিলেন ক্রিকেট অস্ট্রেলিয়ার বড় কর্তারা। তাতে আপাতত ঝড়ো হাওয়া থামার ইঙ্গিত। টেস্ট অধিনায়ক টিম পেইন জানিয়ে দিলেন, তাদের সবাইকে পাশে পাবেন কোচ জাস্টিন ল্যাঙ্গার।
  • শতভাগ সুস্থ হয়েই ফিরবেন স্মিথ, আশা পেইনের
    লম্বা সময় ধরে কনুইয়ের চোটে ভুগছেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান স্টিভ স্মিথ। সম্প্রতি এক সাক্ষাৎকারে জানান, প্রয়োজন হলে অ্যাশেজের জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা থেকে বিরত থাকবেন। অস্ট্রেলিয়া অধিনায়ক টিম পেইনেরও চাওয়া, তড়িঘড়ি করে ক্রিকেটে না ফিরে দীর্ঘমেয়াদে ক্যারিয়ারের কথা ভেবেই চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন স্মিথ।
  • নিউ জিল্যান্ডের কাছে ক্ষমা চাইলেন পেইন
    ক্রিকেটে ভবিষ্যদ্বাণী করা কতটা বিপজ্জনক, হাড়ে হাড়ে তা টের পাচ্ছেন টিম পেইন। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউ জিল্যান্ড পাত্তাই পাবে না বলে মন্তব্য করেছিলেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক। সেই নিউ জিল্যান্ডই চ্যাম্পিয়ন হওয়ার পর এবার তাদের কাছে ক্ষমা চাইলেন পেইন।
  • তিন বছর পর পেইনের ‘একটি বাজে দিন’
    তিনটি ক্যাচ হাতছাড়া, তাতে জয়ের সুযোগ ফসকে যাওয়া। কাঠগড়ায় টিম পেইন। চারপাশ থেকে ধেয়ে আসছে সমালোচনার তির। এই দুঃসময়ে অস্ট্রেলিয়ান অধিনায়ককে রক্ষায় ঢাল হলেন জাস্টিন ল্যাঙ্গার। অস্ট্রেলিয়ার কোচ মনে করিয়ে দিলেন, তিন বছরে স্রেফ এই একটিই বাজে দিন গেছে পেইনের।
  • অশ্বিনকে স্লেজিংয়ের পর ‘বোকা’ বনে যাওয়া, পেইনের ক্ষমা প্রার্থনা
    স্লেজিং যখন হয় বুমেরাং, সেটির আঘাত তখন বেশ গভীর। টিম পেইন যেমন টের পাচ্ছেন। রবিচন্দ্রন অশ্বিনের মনোসংযোগে ব্যাঘাত ঘটাতে কথার বান ছুঁড়েছিলেন অস্ট্রেলিয়া্ন অধিনায়ক। লাভ তাতে কিছু হয়নি। উল্টো তিনি নিজেই ক্যাচ ছেড়ে ভূমিকা রেখেছেন প্রতিপক্ষের ম্যাচ বাঁচানোয়। পেইনের তাই সরল স্বীকারোক্তি, বোকার মতো কাজ করে ফেলেছেন। ক্ষমা প্রার্থনাও করেছেন তিনি নিজের কাণ্ডে।
  • পেইনের যে ব্যথা
    সিডনি টেস্টে জয়ের চেষ্টায় কোনো কমটি রাখেনি অস্ট্রেলিয়ার বোলাররা। কিন্তু ক্যাচ ছাড়ার মহড়ায় শেষ পর্যন্ত হতাশা সঙ্গী হয়েছে তাদের। আর এই জায়গায় নিজেকেই কাঠগড়ায় তুললেন টিম পেইন। একাই তিনটি ক্যাচ ছাড়া অস্ট্রেলিয়া অধিনায়ক মাথা পেতে নিয়েছেন দায়। অনুতপ্ত এই কিপার-ব্যাটসম্যানের অকপট স্বীকারোক্তি, বোলারদের ডুবিয়েছেন নিজেই।
  • মেজাজ হারানো পেইনের শাস্তি
    সিডনি টেস্টে আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তুষ্টি প্রকাশ করায় শাস্তি পেয়েছেন টিম পেইন। অস্ট্রেলিয়া অধিনায়কের ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে একটি ডিমেরিট পয়েন্টও যুক্ত হয়েছে তার নামের পাশে।
  • পেইন ব্যর্থ হলে স্মিথে ভরসা টেইলরের
    আরও তিন থেকে চার বছর খেলার ইচ্ছা টিম পেইনের। তত দিন তিনিই টেস্টে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিলে পরবর্তী অধিনায়কের জন্য তরুণদের সম্ভাবনা বেড়ে যাবে, মনে করছেন মার্ক টেইলর। তবে এর আগে পেইন ইতি টানলে নেতৃত্বে আবারও স্টিভেন স্মিথকে দেখতে চান অস্ট্রেলিয়ান সাবেক অধিনায়ক।
  • কোহলিকে ঘৃণা করতে ভালোবাসেন পেইনরা
    ক্রিকেট সমর্থক হিসেবে বিরাট কোহলির ব্যাটিং দেখতে না চাওয়ার কারণ নেই। কিন্তু প্রতিপক্ষ হিসেবে বড় চাওয়া থাকে তাকে দ্রুত ফেরানো। সম্পর্ক ও মনোভাবের ক্ষেত্রে কোহলি এভাবেই অস্ট্রেলিয়ানদের জন্য নতুন মাত্রা যোগ করেছেন বলে মনে করেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক টিম পেইন।
  • মানসিক যন্ত্রণায় সোফায় বসে কাঁদতেন পেইন
    অস্ট্রেলিয়ান ক্রিকেটের চরম দুঃসময়ে শক্ত হাতে হাল ধরেছেন টিম পেইন। অথচ একসময় তার নিজের দশাই ছিল বেহাল। ভয় পেতেন ব্যাটিংয়ে নামতে। মানসিক যন্ত্রণায় না পারতেন খেতে, না পারতেন ঘুমাতে। অসহায়ত্বে কান্নায় ভেঙে পড়েছেন ঘরে বসে।
  • ক্রিকেটারদের প্রভাবিত করবে না দর্শকশূন্য মাঠ: পেইন
    সিরিজ শুরু হতে এখনও ঢের বাকি। স্বাভাবিকভাবেই দর্শক থাকবে কী না, এ নিয়ে এখনও হয়নি চূড়ান্ত সিদ্ধান্ত। করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি না হলে খেলতে হতে পারে দর্শকশূন্য স্টেডিয়ামে। অস্ট্রেলিয়া অধিনায়ক টিম পেইন মনে করেন, শেষ পর্যন্ত এই শঙ্কা সত্যি হলেও সেটা প্রভাবিত করবে না ক্রিকেটারদের। তার মতে, খেলা শুরু হয়ে গেলে লড়াইয়ের উত্তাপে ক্রিকেটাররা ভুলে যাবেন বাকি সব কিছু।
  • বাংলাদেশে এসে চমকে গিয়েছিলেন পেইন
    জাতীয় অধিনায়ক এক সময় ছিলেন যুব দলের অধিনায়ক। ১৬ বছর আগে বাংলাদেশে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছিলেন টিম পেইন। এত বছর পর স্মৃতির আয়নায় তাকিয়ে এই কিপার-ব্যাটসম্যান জানাচ্ছেন, বাংলাদেশ সফরে কত বড় ধাক্কা খেয়েছিলেন তারা।
  • ক্লার্কের মন্তব্যের কড়া জবাব পেইনের
    আইপিএলের রমরমা চুক্তির কারণে বিরাট কোহলিদের ‘স্লেজ’ করতে ভয় পায় অস্ট্রেলিয়ানরা- মাইকেল ক্লার্কের করা এমন মন্তব্যের কড়া জবাব দিয়েছেন টিম পেইন। সতীর্থদের পক্ষ নিয়ে অস্ট্রেলিয়ান টেস্ট অধিনায়ক বলেছেন, ব্যাট-বল হাতে অস্ট্রেলিয়ার হয়ে যেকোনো মূল্যে জিততে মাঠে নামেন সবাই।
  • স্মিথ নেতৃত্বে ফিরলে সমর্থন দেবেন পেইন
    স্টিভেন স্মিথের নেতৃত্বের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হতেই শুরু হয়েছে গুঞ্জন-আবারও কি পুরনো দায়িত্বে ফিরবেন তিনি? অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটারদের অনেকে প্রয়োজনে তার কাঁধে দলের নেতৃত্বভার দেওয়ার পক্ষে। দলটির বর্তমান টেস্ট অধিনায়ক টিম পেইনও জানালেন, সাবেক অধিনায়ক নেতৃত্বে ফিরলে তাকে পুরো সমর্থন দেবেন তিনি।
  • পাকিস্তানের বিপক্ষে টেস্টে ওয়ার্নারেই আস্থা পেইনের
    অ্যাশেজ কেটেছে দুঃস্বপ্নের মতো। ১০ ইনিংসের মধ্যে কেবল দুবার ছুঁতে পেরেছিলেন দুই অঙ্ক। টানা তিন ইনিংসে খুলতে পারেননি রানের খাতা। ডেভিড ওয়ার্নার কিসের মধ্য দিয়ে যাচ্ছেন খুব ভালোভাবে বুঝতে পারছেন টিম পেইন। অস্ট্রেলিয়ার অধিনায়ক পাকিস্তানের বিপক্ষে সিরিজে ওপেনিংয়ে আস্থা রাখছেন ওয়ার্নারের ওপরই।
  • পেইনের জায়গায় অস্ট্রেলিয়ার ওয়ানডে অধিনায়ক ফিঞ্চ
    অস্ট্রেলিয়ার ওয়ানডে দলের নেতৃত্ব পেয়েছেন টি-টোয়েন্টি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। টিম পেইনের জায়গায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দলকে নেতৃত্ব দেবেন এই বিস্ফোরক ব্যাটসম্যান।
  • খাওয়াজা-পেইনের বীরত্বে অস্ট্রেলিয়ার স্মরণীয় ড্র
    ইতিহাস ছিল বিপক্ষে, বিরুদ্ধ ছিল বাস্তবতা। অপেক্ষায় ছিল পরাজয়। কিন্তু হাল না ছাড়া মানসিকতার কাছে হার মানল সব পারিপার্শ্বিকতা। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় প্রতিরোধ গড়লেন উসমান খাওয়াজা। লড়াইয়ে নিজেকে উজাড় করে দিলেন অধিনায়ক টিম পেইন। হারের মুখ থেকে অসাধারণ এক ড্র আদায় করে ছাড়ল অস্ট্রেলিয়া।
  • ওয়ানডেতে অস্ট্রেলিয়ার নেতৃত্বে পেইন, টি-টোয়েন্টিতে ফিঞ্চ
    ইংল্যান্ড সফরে অস্ট্রেলিয়ার ওয়ানডে দলের নেতৃত্ব পেয়েছেন টিম পেইন। ইংল্যান্ড ও জিম্বাবুয়েতে দেশটির টি-টোয়েন্টি দলকে নেতৃত্ব দেবেন অ্যারন ফিঞ্চ।
  • অস্ট্রেলিয়া ওয়ানডে দল থেকে বাদ ম্যাক্সওয়েল
    ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের অস্ট্রেলিয়া দল থেকে বাদ পড়েছেন গ্লেন ম্যাক্সওয়েল।
  • অস্ট্রেলিয়ার অ্যাশেজ দলে পেইন-চমক
    দল ঘোষণার আগে ছিলেন না আলোচনাতেও। থাকার কথাও নয়। ৯১টি প্রথম শ্রেণির ম্যাচে সেঞ্চুরি করেছেন মোটে একটি; সেটিও ১১ বছর আগে। প্রথম পছন্দ নন এমনকি রাজ্য দলেও। সবশেষ দুই মৌসুমে শেফিল্ড শিল্ডে কিপিং করতে পেরেছেন মাত্র তিন ম্যাচে। সেই টিম পেইন জায়গা পেয়ে গেলেন অ্যাশেজ সিরিজের প্রথম দুই ম্যাচের অস্ট্রেলিয়া দলে!