• ‘এটি ক্লাব ক্রিকেট নয়’, ম্যাচ কমানোয় চটেছেন ইনজামাম
    কোভিডের ছোবলে ওলট-পালট হলো ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া সিরিজের সূচি। সেটির প্রভাবে কেন ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তান সিরিজের ম্যাচ কমে গেল, তা বুঝেই উঠতে পারছেন না ইনজামাম-উল-হক। এতে পাকিস্তান ক্রিকেটের মর্যাদাহানি করা হয়েছে বলেই মনে করেন পাকিস্তানের সাবেক অধিনায়ক।
  • বারবাডোজের উইকেট অগ্রহণযোগ্য: পোলার্ড
    কেনসিংটন ওভালের ব্যাটিং দুরূহ উইকেটে সিরিজজুড়েই বেশ ভুগেছেন অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা। ওয়ানডে ম্যাচ হলেও দলের রান দুইশ পার হয়েছে কেবল একবার। বারবাডোজের এমন উইকেট একদমই পছন্দ হয়নি কাইরন পোলার্ডের। ক্যারিবিয়ান অধিনায়কের মতে, এই উইকেট আন্তর্জাতিক ক্রিকেটের জন্য গ্রহণযোগ্য নয়।
  • ওয়েস্ট ইন্ডিজে সিরিজ জিতে বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়া
    বাংলাদেশে আসার আগে দারুণ এক জয়ের স্বাদ পেল অস্ট্রেলিয়া। দুর্দান্ত বোলিং আর কার্যকর ব্যাটিংয়ে শেষ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জিতে তারা ইতি টানল ক্যারিবিয়ায় সফরের।
  • উইন্ডিজ-পাকিস্তান সিরিজে কমে গেল ম্যাচ
    প্রায় সব দেশই খেলছে ব্যস্ত সূচিতে। পিঠাপিঠি সিরিজ খেলতে হচ্ছে ক্রিকেটারদের। এক সিরিজে সূচিতে রদবদলে তাই আরেক সিরিজে প্রভাব পড়াটাই স্বাভাবিক। সেটাই হলো ওয়েস্ট ইন্ডিজের ক্ষেত্রে। অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের দ্বিতীয় ওয়ানডে স্থগিত হওয়ার প্রভাবে পাকিস্তানের বিপক্ষে ক্যারিবিয়ানদের একটি ম্যাচ কমে গেছে।
  • পুরান-হোল্ডারের ফিফটিতে সমতায় উইন্ডিজ
    ব্যাটিং দুরূহ উইকেটে খাবি খেলেন দুই দলের ব্যাটসম্যানরাই। বোলারদের দাপটের ম্যাচে পার্থক্য গড়ে দিল একটি জুটি। নিকোলাস পুরান ও জেসন হোল্ডারের জোড়া ফিফটি আর দারুণ জুটিতে ওয়েস্ট ইন্ডিজ ফিরল সমতায়।
  • শঙ্কা কেটেছে উইন্ডিজ-অস্ট্রেলিয়া সিরিজ নিয়ে
    ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজ নিয়ে জটিলতা কেটেছে। স্থগিত হওয়া দ্বিতীয় ওয়ানডে ম্যাচটি হবে শনিবার, মূল সূচিতে যেদিন ছিল তৃতীয় ওয়ানডে। তৃতীয় ওয়ানডে ম্যাচটি হবে সোমবার।
  • করোনাভারাসের ছোবলে উইন্ডিজ-অস্ট্রেলিয়া ম্যাচ স্থগিত
    টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিল অস্ট্রেলিয়া, মাঠে বল গড়ানোর কয়েক মিনিট বাকি। এমন সময় একজনের শরীরে করোনাভাইরাস শনাক্তের খবর আসায় স্থগিত হয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া দ্বিতীয় ওয়ানডে।
  • স্টার্ক-হেইজেলউডের নতুন বলের তোপে বিধ্বস্ত উইন্ডিজ
    উইকেটে বাউন্স একটু অসমান। খানিকটা মন্থর, টার্নও মিলল বেশ। স্পিনারদের কাঙ্ক্ষিত উইকেট। সেখানেই নতুন বলে দুর্দান্ত পেস বোলিংয়ের প্রদর্শনী মেলে ধরলেন মিচেল স্টার্ক ও জশ হেইজডেল। এই দুজনের সুইং বোলিংয়ে গুঁড়িয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। ভারপ্রাপ্ত অধিনায়ক অ্যালেক্স কেয়ারির নেতৃত্বে খর্বশক্তির অস্ট্রেলিয়া পেল বড় জয়।
  • ১০০ ছক্কায় গেইলকে ছাড়িয়ে দ্রুততম লুইস
    টি-টোয়েন্টি ক্রিকেটের অবিসংবাদিত সম্রাট ক্রিস গেইল। ছক্কারও রাজা। এভিন লুইস টি-টোয়েন্টির আরেক সেনসেশন, এগোচ্ছেন একই পথ ধরে। পূর্বসূরিকেই এবার একটি জায়গায় ছাড়িয়ে গেলেন উত্তরসূরি। গেইলকে পেরিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ছক্কার দ্রুততম সেঞ্চুরিয়ান এখন লুইস।
  • বিধ্বংসী লুইস আর গেইলের ইয়র্কারে উইন্ডিজের জয়
    ঝড়ো ব্যাটিং, কার্যকর বোলিং আর চোখধাঁধানো ফিল্ডিং, ক্যারিবিয়ান টি-টোয়েন্টির প্যাকেজ যেন দেখা গেল ম্যাচে। ৯ ছক্কায় এভিন লুইসের বিস্ফোরক ব্যাটিং গড়ে দিল বড় স্কোরের ভিত্তি। শেলডন কটরেল আর আন্দ্রে রাসেল সময়মতো এনে দিলেন উইকেট। চমক হয়ে এলেন ক্রিস গেইল। গতিময় অফ স্পিন আর ফুল লেংথ ডেলিভারিতে রাশ টানলেন রানের গতিতে। সব মিলিয়ে শেষটাও জয়ে রাঙাল ওয়েস্ট ইন্ডিজ।
  • অদ্ভুত শেষ ওভারে ব্যর্থ রাসেল, জয় অস্ট্রেলিয়ার
    শেষ ওভারে ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ১১ রান। মিচেল স্টার্কের করা ওভারের প্রথম চার বলে সিঙ্গেলের সুযোগ থাকলেও নিলেন না আন্দ্রে রাসেল। পঞ্চম বলে ফুল টস পেয়েও হলো না চার-ছক্কা। শেষ বলটি অবশ্য ছক্কায় ওড়াতে পারলেন, তবে ততক্ষণে সব শেষ। নিজেই সব দায়িত্ব নিয়ে পেরে উঠলেন না রাসেল। সিরিজ হারার পর অবশেষে প্রথম জয়ের মুখ দেখল অস্ট্রেলিয়া।
  • স্পিনে শক্তি বাড়াল উইন্ডিজ
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে স্পিনে শক্তি বাড়িয়েছে ওয়েস্ট ইন্ডিজ। শেষ দুই টি-টোয়েন্টির দলে তারা যুক্ত করেছে বাঁহাতি স্পিনার আকিল হোসেন ও অফ স্পিনার কেভিন সিনক্লেয়ারকে।
  • বাবরের ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট
    ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে রান শূন্য ও ১৯। বাবর আজম যেন খুঁজে ফিরছিলেন নিজেকে। তৃতীয় ম্যাচে ঘুরে দাঁড়ালেন পাকিস্তান অধিনায়ক। দুর্দান্ত ব্যাটিংয়ে করলেন রেকর্ড গড়া সেঞ্চুরি। এতে আইসিসির ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে পেলেন ক্যারিয়ারে সেরা রেটিং পয়েন্ট। মজবুত করলেন শীর্ষস্থান।
  • ‘আইসিসি নয়, আমিই ক্রিকেটের বস’
    ক্রিস গেইল নিজেকে বলেন ‘ইউনিভার্স বস।’ একসময় তার ব্যাটেও থাকত ‘ইউনিভার্স বস’ লেখা স্টিকার। আইসিসির বাধায় সেটা চালিয়ে যেতে পারেননি। এখন তার ব্যাটে স্টিকার থাকে শুধু ‘দা বস।’ তবে মাঠের ভেতরে-বাইরে বরাবরই বিনোদনদায়ী এই তারকা মজা করে বললেন, আইসিসির নিদের্শনা মেনে চললেও ক্রিকেটের সত্যিকারের বস তিনি নিজেই।
  • ছক্কায় শুরু, ছক্কায় ফিফটি, ছক্কায় গেইলের ১৪ হাজার
    ছক্কার রাজা তিনি। টি-টোয়েন্টি ব্যাটিংয়ের অবিসংবাদিত সম্রাট। অর্জনে ঠাসা ক্যারিয়ারে আরেকটি মাইলফলক ছোঁয়ার ম্যাচে ছক্কায় ভর করেই ধাপে ধাপে এগোলেন ক্রিস গেইল। ২০ ওভারের ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে পা রাখলেন ১৪ হাজার রানের সীমানায়।
  • গেইলের ৭ ছক্কার ঝড়ে বিধ্বস্ত অস্ট্রেলিয়া
    দলে ফেরার পর থেকেই ব্যাটে রান নেই। ফিফটির স্বাদ তো প্রায় ভুলে যাওয়ার অবস্থা। একটু অচেনাই লাগছিল ক্রিস গেইলকে। অবশেষে ‘ইউনিভার্স বস’ ফিরলেন চেনা চেহারায়। তার ঝড়ো ফিফটিতে উড়ে গেল অস্ট্রেলিয়া। হ্যাটট্রিক জয়ে সিরিজ জয়ও নিশ্চিত করে ফেলল ওয়েস্ট ইন্ডিজ।
  • অস্ট্রেলিয়াকে উড়িয়ে আরও এগিয়ে হেটমায়ার-রাসেলরা
    ব্যাটে বড় রান নেই, চার-ছক্কার ঝড় নেই। সিরিজ শুরুর আগে শিমরন হেটমায়ারকে নিয়ে কত সমালোচনা! তরুণ ব্যাটসম্যানের পাশে দাঁড়ালেন অধিনায়ক কাইরন পোলার্ড। হেটমায়ার দিলেন সেটির প্রতিদান। চোট পাওয়া অধিনায়কের অনুপস্থিতিতে করলেন ঝড়ো ফিফটি। সঙ্গে ডোয়াইন ব্রাভো, আন্দ্রে রাসেলদের অলরাউন্ড পারফরম্যান্সে পাত্তাই পেল না অস্ট্রেলিয়া।
  • রাসেল ঝড়ের পর অস্ট্রেলিয়ার নাটকীয় ধসে উইন্ডিজের জয়
    ১৪৬ রান তাড়া করে ১০ ওভারে ১০৫, ম্যাচের উত্তেজনার কিছু আর বাকি থাকে? কিন্তু ক্রিকেটে যে শেষ কথা বলে কিছু নেই, সেটিই আরেকবার প্রমাণ হলো সেন্ট লুসিয়ায়। হঠাৎ ধসে এলোমেলো হয়ে গেল অস্ট্রেলিয়া। তাদের মুঠো থেকে বের করে আনা রোমাঞ্চকর জয়ে সিরিজে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।
  • উইন্ডিজ ওয়ানডে দলে ফিরলেন হেটমায়ার-চেইস-কটরেল
    ফিটনেসের ন্যূনতম মান না থাকায় সবশেষ ওয়ানডে সিরিজের দলে ছিলেন না শিমরন হেটমায়ার, শেলডন কটরেল ও রোস্টন চেইস। এবার তিনজনই ফিরেছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে এই সংস্করণের ওয়েস্ট ইন্ডিজ দলে।
  • বিশ্বকাপের উইকেট ক্যারিবিয়ানের মতো হবে: বাউচার
    টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে তাদেরই মাঠে সিরিজ জয়ের পর আসন্ন বিশ্বকাপে ভালো করার আত্মবিশ্বাস পাচ্ছেন দক্ষিণ আফ্রিকার কোচ মার্ক বাউচার। এর পেছনে বড় একটি দিক দেখিয়েছেন তিনি, শেষ মুহূর্তে বদলে যাওয়া বিশ্বকাপের ভেন্যু। সংযুক্ত আরব আমিরাতের কন্ডিশন ক্যারিবিয়ানদের মতোই হবে বলে মনে করেন সাবেক এই উইকেটকিপার।
  • গেইল-পোলার্ডদের হারিয়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার
    চার ম্যাচ শেষে সিরিজে সমতা, শেষ ম্যাচ তাই কার্যত ফাইনাল। আর ফাইনাল কিংবা আবশ্য জয়ের ম্যাচ মানেই তো দক্ষিণ আফ্রিকার ভেঙে পড়ার ইতিহাস! তবে এবার ‘চোক’ করল না তারা। ব্যাটে-বলে পরিপাটি পারফরম্যান্সে বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে জিতে নিল সিরিজ।
  • ‘বুড়ো হাড়ের ভেল্কিতে’ সমতায় উইন্ডিজ
    লেন্ডল সিমন্স, বয়স ৩৬। ম্যাচের প্রথম ওভারেই ২০ রান, ৩৪ বলে ৪৭ রানের ইনিংস। কাইরন পোলার্ড, বয়স ৩৪। দলের বিপর্যয়ে ২৫ বলে ৫১ রানের ইনিংস আর গুরুত্বপূর্ণ একটি উইকেট। ডোয়াইন ব্রাভো, বয়স ৩৭। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ১৯ রানে চার উইকেট। ক্রিস গেইল, বয়স ৪১। ক্যারিয়ারে প্রথমবার নতুন বল হাতে নিয়ে প্রথম বলেই উইকেট। সবকিছুর যোগফল, ওয়েস্ট ইন্ডিজের দারুণ জয়।
  • শেষ বলে ছক্কাতেও উইন্ডিজের ১ রানের হার
    শেষ বলে ছক্কা, তবু শটের পর ব্যাটসম্যান ফ্যাবিয়ান অ্যালেনের চোখে-মুখে বিষাদ। বোলার কাগিসো রাবাদা ও তার দলের উল্লাস। ওই ছক্কায় ব্যবধান কমল বটে ওয়েস্ট ইন্ডিজের, কিন্তু যন্ত্রণা যে বাড়ল! উচ্ছ্বাস ও হতাশার পার্থক্য সেখানে ১ রানের।
  • লিন্ডা-রাবাদার বোলিংয়ে সমতায় দক্ষিণ আফ্রিকা
    একই মাঠ, ২৪ ঘণ্টার কম সময়ে আরেকটি ম্যাচ, দক্ষিণ আফ্রিকার পুঁজিও প্রায় একই। কিন্তু বদলে গেল ম্যাচের ফল। বদলে দিলেন আসলে দক্ষিণ আফ্রিকার বোলাররা। জর্জ লিন্ডা, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসিরা ডানা ছেটে দিলেন ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের। আগের দিন ১৬০ রানের পুঁজি নিয়ে উড়ে যাওয়া দল এবার ১৬৬ রান নিয়ে পেল দারুণ জয়ের দেখা।
  • লুইস-গেইলদের ব্যাটে লণ্ডভণ্ড দক্ষিণ আফ্রিকা
    সাদা পোশাকের সিরিজ কত সহজেই না জিতে নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ দেখিয়ে দিল, রঙিন পোশাকের ক্রিকেটে তারা কতটা বর্ণময়। এভিন লুইস, ক্রিস গেইলসের ব্যাটিং ঝড়ে ১৬১ রানের লক্ষ্য তারা উড়িয়ে দিল যেন স্রেফ তুড়ি মেরে।
  • ‘উইন্ডিজ-শ্রীলঙ্কার চেয়ে এগিয়ে বাংলাদেশ’
    একটা সময়ে জিম্বাবুয়ের সঙ্গে ছিল বাংলাদেশের প্রতিদ্বন্দ্বিতা। সেই পর্ব পেরিয়ে বাংলাদেশ এখন নিয়মিতই হারায় ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কাকে। এই দুই দলের চেয়ে নিজেদের এগিয়ে রাখছেন নাজমুল হাসান। দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষেও বাংলাদেশের সম্ভাবনা বেশি দেখেন বিসিবি প্রধান।
  • ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি দলে রাসেল
    প্রাথমিক দলে ফেরার পর এবার চূড়ান্ত স্কোয়াডেও জায়গা পেলেন আন্দ্রে রাসেল। এই অলরাউন্ডারকে নিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টির জন্য ১৩ সদস্যের দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • ম্যাক্সওয়েল-স্টয়নিস-রিচার্ডসনদের অস্ট্রেলিয়া অধিনায়কের বার্তা
    টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়ার পরিকল্পনায় বড়সড় ধাক্কা খেয়েছে নিয়মিত কয়েক জন খেলোয়াড় বাংলাদেশ ও ওয়েস্ট সফর থেকে সরে যাওয়ায়। তাদের প্রতি সতর্কবার্তা দিয়েছেন অ্যারন ফিঞ্চ। অস্ট্রেলিয়ার অধিনায়ক জানিয়েছেন, বিশ্বকাপ দল গঠনের সময় এই দুই সফরের পারফরম্যান্স অগ্রাধিকার পাবে।
  • করোনাভাইরাসে আক্রান্ত প্রিটোরিয়াসের বদলি মুল্ডার
    করোনাভাইরাস ছোবল দিয়েছে দক্ষিণ আফ্রিকা দলে। কোভিড-১৯ পজিটিভ হয়েছেন দলটির পেস বোলিং অলরাউন্ডার ডোয়াইন প্রিটোরিয়াস। তার বদলি হিসেবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন ভিয়ান মুল্ডার।
  • জাদেজার কাছে শীর্ষস্থান হারালেন হোল্ডার
    রেটিং পয়েন্টে বড় ব্যবধানেই আইসিসি টেস্ট অলরাউন্ডারের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ছিলেন জেসন হোল্ডার। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টে ব্যাট-বল হাতে নিষ্প্রভ ছিল তার পারফরম্যান্স। এতে রবীন্দ্র জাদেজার কাছে শীর্ষস্থান হারিয়েছেন ক্যারিবিয়ান অলরাউন্ডার।
  • ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডে স্যামি
    খেলোয়াড়ি জীবনে ওয়েস্ট ইন্ডিজকে দারুণ সব সাফল্য এনে দেওয়া ড্যারেন স্যামি এবার যুক্ত হলেন ক্রিকেট বোর্ডে। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের (সিডব্লিউআই) স্বাধীন নন-মেম্বার পরিচালক হিসেবে নিযুক্ত করা হয়েছে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী একমাত্র অধিনায়ককে।
  • মন্থর ওভার রেটে ক্যারিবিয়ানদের শাস্তি
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টে মন্থর ওভার রেটের জন্য আর্থিক জরিমানার মুখে পড়েছে ওয়েস্ট ইন্ডিজ। পাশাপাশি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে কেটে নেওয়া হয়েছে তাদের ৬ পয়েন্ট।
  • মহারাজের ইতিহাস গড়া ৫ উইকেটে বিধ্বস্ত উইন্ডিজ
    ম্যাচের ভাগ্য নিয়ে সংশয় খুব একটা ছিল না। গোটা সিরিজে একবারও দুইশ ছুঁতে পারেনি যে দল, সেই ওয়েস্ট ইন্ডিজ শেষ ইনিংসে ৩২৪ তাড়া করবে কোত্থেকে! শেষটায় তবু দেখা গেল খানিকটা চমক। যা উপহার দিলেন কেশভ মহারাজ। পেসারদের দাপটের সিরিজের শেষ দিনে জ্বলে উঠলেন এই বাঁহাতি স্পিনার। হ্যাটট্রিকসহ তার রেকর্ড গড়া ৫ উইকেটে ক্যারিবিয়ানদের গুঁড়িয়ে দিল দক্ষিণ আফ্রিকা।
  • মহারাজের হ্যাটট্রিকে ঘুচল ৬১ বছরের খরা
    জশুয়া দা সিলভার ব্যাট ছুঁয়ে আসা বল লেগ স্লিপে ডান দিকে ঝাঁপিয়ে দারুণ ক্ষীপ্রতায় মুঠোবন্দী করলেন ভিয়ান মুল্ডার। ডানা মেলে দিলেন বোলার কেশভ মহারাজ, তার নাগালই পাচ্ছিলেন না কেউ! বাঁধনহারা এই উল্লাস স্রেফ উইকেট প্রাপ্তির নয়, ইতিহাসে জায়গা করে নেওয়ারও। আগের দুই বলেও যে এই বাঁহাতি স্পিনার নিয়েছেন উইকেট! মহারাজের অমন উদযাপন হ্যাটট্রিক আনন্দে।
  • ফন ডার ডাসেনের ব্যাটে উদ্ধার দক্ষিণ আফ্রিকা
    কেমার রোচের সিম মুভমেন্ট, কাইল মেয়ার্সের ছোট ছোট সুইং। দুইয়ে মিলে নাকাল দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন আপ। সেখানেই প্রতিরোধ গড়লেন রাসি ফন ডার ডাসেন। দারুণ লড়াইয়ে বিপর্যয় থেকে টেনে নিলেন দলকে। প্রথম ইনিংসের লিড মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজকে বড় লক্ষ্য দিতে পারল দক্ষিণ আফ্রিকা।
  • ১৫ উইকেটের দিনে উইন্ডিজ ১৪৯, প্রোটিয়াদের লিড ১৪৯
    কন্ডিশন-উইকেট প্রথম দিনের মতো পেস সহায়ক নয়। মেলেনি খুব বেশি সুইং-সিম মুভমেন্ট। বোলিংও হয়নি খুব ভয়ঙ্কর। কিন্তু ব্যাটসম্যানরা যখন আত্মঘাতী শটের প্রতিযোগিতায় নামেন, অন্য কিছু আর কী প্রয়োজন! দক্ষিণ আফ্রিকা পাঁচ উইকেট হারাল দ্রুত। বাজে শটের প্রতিযোগিতায় তাদেরকে হারিয়ে দিয়ে ক্যারিবিয়ানরা অলআউট দেড়শর আগেই!
  • শুরুর ধাক্কা সামলে এলগার-ডি ককের লড়াই
    কন্ডিশন ও উইকেট পেস সহায়ক, ওয়েস্ট ইন্ডিজের একাদশে পাঁচ পেসার। টস জিতে আগে বোলিংয়ের সুযোগ। আর কী চাই! দুর্দান্ত বোলিংয়ে শুরুতেই দক্ষিণ আফ্রিকাকে কাঁপিয়ে দিল ক্যারিবিয়ানরা। তবে ডিন এলগার ও কুইন্টন ডি ককের প্রতিরোধে ঘুরে দাঁড়াল দক্ষিণ আফ্রিকাও। মন্থর দিন শেষে তাই দুই দলই প্রায় সমানে সমান।
  • ভারতের অনুরোধে সিপিএলের সূচি বদল
    ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের অনুরোধ মেনে নিয়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। আইপিএল ও সিপিএল যেন একই সময়ে না হয়, দুই বোর্ডই এই বিষয়ে সম্মত হয়েছে। তাই এগিয়ে আনা হচ্ছে ক্যারিবিয়ানদের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টের সূচি।
  • উইন্ডিজ টেস্ট দলে ফিরলেন গ্যাব্রিয়েল-ব্রাভো
    দ্বিতীয় টেস্টে দুই অভিজ্ঞ ক্রিকেটারকে পাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। চোট কাটিয়ে ফিরেছেন পেসার শ্যানন গ্যাব্রিয়েল। জায়গা পেয়েছেন বাঁহাতি ব্যাটসম্যান ড্যারেন ব্রাভো।
  • উইন্ডিজকে ইনিংস ব্যবধানেই হারাল দ.আফ্রিকা
    দ্বিতীয় দিন যে সম্ভাবনা উঁকি দিয়েছিল পরদিন সেটাকেই বাস্তবের রূপ দিলেন কাগিসো রাবাদা-আনরিক নরকিয়ারা। তাদের দারুণ বোলিংয়ের সামনে দাঁড়াতে পারলেন না ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা। বোলিং সহায়ক উইকেটে দক্ষিণ আফ্রিকা জিতল ইনিংস ব্যবধানে।
  • ডি ককের ছক্কার রেকর্ড, চাপে উইন্ডিজ
    নেতৃত্ব ছাড়ার পর নির্ভার কুইন্টন ডি কক খেললেন দুর্দান্ত এক ইনিংস। লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে বোলিং সহায়ক উইকেটে এনে দিলেন তিনশ ছাড়ানো সংগ্রহ। দক্ষিণ আফ্রিকার পেসে দ্বিতীয় ইনিংসেও ধুঁকতে থাকা ওয়েস্ট ইন্ডিজের সামনে এখন ইনিংস ব্যবধানে হার এড়ানোর চ্যালেঞ্জ।
  • ১৪ উইকেটের দিনে ৯৭ রানেই শেষ উইন্ডিজ
    উইকেটে হালকা সবুজের ছোঁয়া আর কিছুটা বাড়তি বাউন্স। এতটুকু কাজে লাগিয়েই উইকেট শিকারের উৎসব করলেন দুই দলের ফাস্ট বোলাররা। লুঙ্গি এনগিদি ও আনরিক নরকিয়ার বোলিং তোপে পুড়ল ক্যারিবিয়ান ব্যাটিং। অভিষিক্ত জেডেন সিলসের দারুণ বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজই দিল জবাব। ১৪ উইকেটের ঘটনাবহুল দিনের শেষে অবশ্য এগিয়ে দক্ষিণ আফ্রিকাই।
  • প্রথম শ্রেণিতে এক ম্যাচ খেলেই টেস্ট দলে সিলস
    পেশাদার ক্রিকেটের অভিজ্ঞতা ১০ ম্যাচের। সেখানে প্রথম শ্রেণির ম্যাচ কেবল একটি। পারফরম্যান্সও আহামরি কিছু নয়। জেডেন সিলস তবুও জায়গা করে নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দলে! দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের দলে আছেন ১৯ বছর বয়সী এই পেসার।
  • সিপিএলে পুরনো ঠিকানায় গেইল
    ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) গত আসর থেকে নিজেকে সরিয়ে নেওয়া ক্রিস গেইল আবারও ফিরলেন এই টুর্নামেন্টে। বাঁহাতি এই বিস্ফোরক ব্যাটসম্যানকে দলে নিয়েছে তার পুরনো দল সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস।
  • জ্যামাইকা তালাওয়াহসে সাকিব
    আবার ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলতে যাচ্ছেন সাকিব আল হাসান। বাঁহাতি এই অলরাউন্ডারকে স্কোয়াডে ফিরিয়েছে জ্যামাইকা তালাওয়াহস। 
  • সিরিজ জিতে পাকিস্তানের কাছে বাংলাদেশ
    শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জিতে আইসিসি ওয়ানডে দলের র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানের সঙ্গে ব্যবধান কমিয়েছে বাংলাদেশ। অন্যদিকে, ওয়েস্ট ইন্ডিজের চেয়ে আরও পিছিয়ে পড়েছে শ্রীলঙ্কা।
  • নতুন ভূমিকায় স্যামি, খেলোয়াড়ী জীবনের ইতি?
    ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) দল সেন্ট লুসিয়া জুকসের অধিনায়কত্ব ছেড়ে দিয়ে নতুন দায়িত্ব নিয়েছেন ড্যারেন স্যামি। এবারের সিপিএলে জুকসের টি-টোয়েন্টি ‘ক্রিকেট পরামর্শক ও শুভেচ্ছা দূত’ হিসেবে কাজ করবেন এই অলরাউন্ডার।তাতে প্রশ্নও উঠে যাচ্ছে, স্যামির খেলোয়াড়ী জীবনের কি এখানেই শেষ?
  • উইন্ডিজ টি-টোয়েন্টি দলে ফিরলেন রাসেল
    এক বছরের বেশি সময় পর ওয়েস্ট ইন্ডিজ দলে ফিরলেন আন্দ্রে রাসেল। দেশের মাটিতে আসন্ন তিনটি টি-টোয়েন্টি সিরিজের জন্য তাকে রেখে ১৮ সদস্যের প্রাথমিক দল দিয়েছে ক্যারিবিয়ানরা।
  • টেস্ট বাদ দিয়ে টি-টোয়েন্টি বাড়াল পাকিস্তান
    আইসিসির ভবিষ্যৎ সফরসূচিতে ছিল তিন টেস্ট ও তিন টি-টোয়েন্টি। দুই দেশের বোর্ডের আলোচনার পর সেটি হয়ে গেল দুই টেস্ট ও পাঁচ টি-টোয়েন্টি। আগামী জুলাই-অগাস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট একটি কমিয়ে দুটি টি-টোয়েন্টি বাড়িয়ে নিয়েছে পাকিস্তান।
  • ছয়ে ওঠার পর আকাশ ছোঁয়ার স্বপ্ন ব্র্যাথওয়েটের
    ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের স্বপ্নে নতুন রঙ চড়িয়েছে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিং। বার্ষিক হালনাগাদে দুই ধাপ এগোনোর পর তাদের দৃষ্টি আরও ওপরে। দলকে নিয়ে গর্বিত অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটের স্বপ্নাতুর উচ্চারণ, তারা ছুঁতে চান আকাশ।
  • প্রথমবার উইন্ডিজের কেন্দ্রীয় চুক্তিতে মেয়ার্স-বনার
    বাংলাদেশের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের টেস্ট সিরিজ জয়ের দুই নায়ক কাইল মেয়ার্স ও এনক্রুমা বনার পেলেন বড় পুরস্কার। প্রথমবারের মতো ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের (সিডব্লিউআই) কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেয়েছেন তারা।
  • পোলার্ড-ঝড়ে রান পাহাড় টপকাল মুম্বাই
    বড় রান তাড়ায় দ্রুত ৩ উইকেট হারিয়ে খেই হারিয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্স। সেখান থেকে দলকে পথ দেখালেন কাইরন পোলার্ড। খুনে ব্যাটিংয়ে চেন্নাই সুপার কিংসের মুঠো থেকে ছিনিয়ে নিলেন ম্যাচ। ক্যারিবিয়ান অলরাউন্ডারের তাণ্ডবে প্রথমবারের মতো আইপিএলে দুইশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে জিতল টুর্নামেন্টের সফলতম দলটি।
  • বিশ্বকাপের আগে সিপিএল সেন্ট কিটস অ্যান্ড নেভিসে
    করোনাভাইরাসের কঠিন সময়ে আবারও একটি ভেন্যুতেই ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ আয়োজন করতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এবারের আসর হবে সেন্ট কিটস অ্যান্ড নেভিসে।
  • বিনা প্রতিদ্বন্দ্বিতায় ফের উইন্ডিজ বোর্ড সভাপতি স্কেরিট
    দ্বিতীয় দফায় ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের (সিডব্লিউআই) সভাপতি নির্বাচিত হলেন রিকি স্কেরিট। আবারও সহ-সভাপতির পদটি পেলেন কিশোর শ্যালো। বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতলেন দুই জন।
  • করুনারত্নে-ওশাদার ব্যাটে শ্রীলঙ্কার ড্র
    শেষ দিনের উইকেট ভীষণ মন্থর, কিন্তু টার্ন ততটা নেই। পেসারদের জন্য নেই সুইং-বাউন্স। ব্যাটসম্যানদের কাজ শুধু উইকেটে পড়ে থাকা। দিমুথ করুনারত্নে, ওশাদা ফার্নান্দো সেটিই করলেন দারুণভাবে। শেষ দিনের সম্ভাব্য রোমাঞ্চে কিছুটা জল ঢেলে দিল বৃষ্টিও। ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলঙ্কার শেষের লড়াই তাই আর জমল না সেভাবে।
  • ব্র্যাথওয়েট-হোল্ডারের দারুণ ব্যাটিংয়ে লঙ্কানদের সামনে পরীক্ষা
    প্রথম ইনিংসে বড় লিড। দ্বিতীয় ইনিংসে দ্রুত রান তুলে জয়ের ক্ষেত্র তৈরি করা। চাওয়া মতোই সব পেল ওয়েস্ট ইন্ডিজ। ক্রেইগ ব্র্যাথওয়েট করলেন সেটাই, যা তিনি সবচেয়ে ভালো করেন! এক প্রান্ত আগলে দলের ইনিংস এক সুতোয় গাঁথলেন ক্যারিবিয়ান অধিনায়ক। জেসন হোল্ডার ও কাইল মেয়ার্স মেটালেন সময়ের দাবি।
  • বৃষ্টি ও উইন্ডিজের দিনে শ্রীলঙ্কার ভরসা সেই নিসানকা
    ড্যারেন ব্রাভোকে চোখের পলকে স্টাম্পিং করলেন কোচ ফিল সিমন্স, বাকিদের সে কী উল্লাস! গোলমেলে ঠেকছে তো? ঘটনা কিন্তু সত্যিই। ওই উইন্ডিজ ক্রিকেটের অফিসিয়াল টুইটারেই আছে এই খেলার ভিডিও। বৃষ্টিতে যখন মাঠের খেলা বন্ধ, ড্রেসিং রুমেই তখন খেলায় মেতে উঠেছিলেন ক্যারিবিয়ানরা। এমনিতে মাঠের ক্রিকেট এ দিন যেটুকু হয়েছে, সেখানেও দাপট ছিল ক্যারিবিয়ানদেরই। শ্রীলঙ্কার হয়ে উজ্জ্বল ছিলেন কেবল পাথুম নিসানকা।
  • ব্র্যাথওয়েটের ৫১৪ মিনিটের লড়াই, মন্থর শ্রীলঙ্কাও
    আদ্যন্ত ব্যাটিংয়ের কীর্তি প্রায় গড়েই ফেলেছিলেন ক্রেইগ ব্র্যাথওয়েট। শুরু থেকে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক শেষ পর্যন্ত আউট হন শেষ ব্যাটসম্যান হিসেবে। দল তাতে পেয়ে যায় মোটামুটি ভালো পুঁজি। নিষ্প্রাণ দিনে এরপর শ্রীলঙ্কাও বেছে নেয় ধীরগতির ব্যাটিংয়ের পথ।
  • সারাদিন ব্যাট করে ব্র্যাথওয়েটের ১ রানের অপেক্ষা
    ম্যাচের প্রথম বলটি থেকে দিনের শেষ পর্যন্ত খেলে মাঠ ছাড়লেন ক্রেইগ ব্র্যাথওয়েট। এর মধ্যে কত কী হয়ে গেল! শুরুর আঘাত, মাঝের নড়বড়ে অবস্থা, ব্যাট-বলের তুমুল লড়াই। সবকিছু সামলে অটল ব্র্যাথওয়েট দিন শেষ করলেন অপরাজিত থেকে। খামতি থেকে গেলে স্রেফ এতটুকুই, ১ রানের জন্য প্রথম দিনে হলো না সেঞ্চুরি!
  • লাকমলের ছোবলের পর কর্নওয়ালের দুর্দান্ত ব্যাটিং
    ৭ উইকেট যখন শেষ, ওয়েস্ট ইন্ডিজের লিড তখন মোটে ২ রানের। দারুণ বোলিংয়ে সুরাঙ্গা লাকমলের ৫ উইকেট ততক্ষণে হয়ে গেছে, শ্রীলঙ্কা লড়ছে প্রায় সমানে সমান। রাকিম কর্নওয়াল এই সময়কেই বেছে নিলেন টেস্ট ক্রিকেটে নিজের ব্যাটিং সামর্থ্য দেখানোর জন্য। তার অপরাজিত ফিফটিতে দুলতে থাকা সমীকরণ পুরোপুরি হেলে গেল ওয়েস্ট ইন্ডিজের দিকে।
  • হোল্ডার-রোচের তোপে বিধ্বস্ত লঙ্কান ব্যাটিং
    প্রায় নিখুঁত লাইন-লেংথ আর ছোট ছোট সুইংয়ে লঙ্কান ব্যাটসম্যানদের হাঁসফাঁস। দুর্দান্ত বোলিংয়ে জেসন হোল্ডার যেন ছড়িয়ে দিলেন বার্তা, অধিনায়কত্ব না থাকলেও দল থেকে তাকে বাদ দেওয়ার কথা ভাবাও যাবে না! নেতৃত্ব হারানোর পর প্রথম ইনিংসেই শিকার ৫ উইকেট। তার আর কেমার রোচের যৌথ আক্রমণে গুঁড়িয়ে গেল লঙ্কান ব্যাটিং।
  • গ্রিনিজ-গেইলকে ছুঁয়ে মিয়াঁদাদের পেছনে হোপ
    ওয়েস্ট ইন্ডিজের রেকর্ড স্পর্শ করা হয়ে গেছে। শেই হোপের সামনে এবার বিশ্বরেকর্ড ছোঁয়ার হাতছানি। জাভেদ মিয়াঁদাদের প্রায় দুই যুগ বয়সী রেকর্ড তাড়া করছেন এই ক্যারিবিয়ান ওপেনার।
  • ব্রাভোর সেঞ্চুরিতে আড়াল হাসারাঙ্গার কীর্তি
    ৮ নম্বরে নেমে ভানিদু হাসারাঙ্গা রেকর্ড গড়া ৮০, তবু শেষ পর্যন্ত টিকে রইল না শ্রীলঙ্কানদের হাসি। প্রায় ৫ বছরের মধ্যে ড্যারেন ব্রাভোর প্রথম সেঞ্চুরি, শেই হোপের রেকর্ড ছোঁয়া ফিফটি ও কাইরন পোলার্ডের ঠাণ্ডা মাথার ফিনিশিংয়ে ম্যাচ জিতে লঙ্কানদের হোয়াইটওয়াশ করেই ছাড়ল ওয়েস্ট ইন্ডিজ।
  • নেতৃত্ব হারালেও জায়গা হারাননি হোল্ডার
    ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দলের নেতৃত্ব হারালেও দলে জায়গা ধরে রেখেছেন জেসন হোল্ডার। করোনাভাইরাস শঙ্কায় বাংলাদেশ সফরে না আসা এই অলরাউন্ডারের সঙ্গে দলে ফিরেছেন অভিজ্ঞ ব্যাটসম্যান ড্যারেন ব্রাভো।
  • লুইসের সেঞ্চুরি ও পুরানের শেষের ঝড়ে সিরিজ উইন্ডিজের
    হাতছানি যখন অনায়াস জয়ের, ভজকট পাকিয়ে ফেলল ওয়েস্ট ইন্ডিজ। আরেকবার যেন তারা বুঝিয়ে দিল, সহজ কাজ যায় না করা সহজে! এভিন লুইসের সেঞ্চুরি ও শেই হোপের সঙ্গে দুর্দান্ত উদ্বোধনী জুটির পর সহজ হয়ে পড়া ম্যাচকে কঠিন বানিয়ে শেষ পর্যন্ত তারা জয়ের দেখা পেল শেষের রোমাঞ্চে।
  • বাংলাদেশকে হারিয়ে পাকাপাকিভাবে নেতৃত্ব পেলেন ব্র্যাথওয়েট
    ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দলের নেতৃত্বে এলো পরিবর্তন। সাড়ে পাঁচ বছর দলকে নেতৃত্ব দেওয়া জেসন হোল্ডারকে সরিয়ে অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে ক্রেইগ ব্র্যাথওয়েটকে।
  • গুনাথিলাকার কাছে ক্ষমা চেয়েছেন পোলার্ড
    দানুশকা গুনাথিলাকার বিরুদ্ধে ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’ আউটের আবেদন করে ‘অনুতপ্ত’ কাইরন পোলার্ড। ম্যাচের মাঝে বুঝে উঠতে পারেননি ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক। পরে তিনি ভিডিও দেখে ভুল বুঝতে পেরে গুনাথিলাকার কাছে ক্ষমা চান বলে নিজেই জানিয়েছেন শ্রীলঙ্কান এই ওপেনার।
  • গুনাথিলাকার ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’ নিয়ে বিতর্ক
    আইনে আছে, ইচ্ছাকৃতভাবে বাধা দিলে আউট। দানুশকা গুনাথিলাকা কি ইচ্ছা করেই বাধার সৃষ্টি করেছিলেন? এই লঙ্কান ওপেনারের ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’ আউট নিয়ে চলছে বিতর্ক।
  • হোপের সেঞ্চুরিতে উইন্ডিজের অনায়াস জয়
    ভালো শুরুর পর পথ হারিয়ে আড়াইশর আগেই থমকে গেল শ্রীলঙ্কা। মাঝারি পুঁজি নিয়ে তেমন লড়াইও করতে পারল না তারা। দায়িত্বশীল সেঞ্চুরিতে ব্যবধান গড়ে দিলেন শেই হোপ। সহজ জয়ে আইসিসি ওয়ানডে সুপার লিগে পয়েন্টের খাতা খুলল ওয়েস্ট ইন্ডিজ।
  • শ্রীলঙ্কা টেস্ট দলে প্রথমবার নিসানকা
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এরই মধ্যে দুটি টি-টোয়েন্টি খেলা পাথুম নিসানকা প্রথমবারের মতো ডাক পেয়েছেন শ্রীলঙ্কা টেস্ট দলে। ফিট হয়ে দলে ফিরেছেন নিয়মিত অধিনায়ক দিমুথ করুনারত্নে ও ধনাঞ্জয়া ডি সিলভা।
  • লঙ্কান স্পিনে ঘায়েল গেইল-পোলার্ডরা
    প্রথম ম্যাচে দুর্দান্ত বোলিং করেও কাইরন পোলার্ডের তাণ্ডবে আড়ালে পড়ে গিয়েছিলেন ভানিদু হাসারাঙ্গা। এবার আরেকটি দারুণ পারফরম্যান্সে নায়ক তরুণ এই লেগ স্পিনারই। সঙ্গে লঙ্কানদের অন্য দুই স্পিনার লাকশান সান্দাক্যান ও আকিলা দনঞ্জয়ার দুর্দান্ত বোলিংয়ে নাস্তানাবুদ ক্যারিবিয়ানরা।
  • পোলার্ডকে ৬ ছক্কার ক্লাবে গিবস-যুবরাজের স্বাগত
    আন্তর্জাতিক ক্রিকেটে এক ওভারে ছয় ছক্কার ক্লাব পেয়েছে নতুন সদস্য। কাইরন পোলার্ডকে স্বাগত জানিয়েছেন দুই পুরান সদস্য হার্শেল গিবস ও যুবরাজ সিং।
  • ৩ ছক্কার পরই ৬ ছক্কার ছবি এঁকেছিলেন পোলার্ড
    তৃতীয় ছক্কার পর ভাবনায় এলো ছয় ছক্কা। পঞ্চম ছক্কার পর পোক্ত হলো বিশ্বাস। এভাবেই এক ওভারে টানা ছয় ছক্কার কীর্তি গড়ে ফেললেন কাইরন পোলার্ড।
  • হ্যাটট্রিক ও ওভারে ছয় ছক্কার ম্যাচে উইন্ডিজের জয়
    স্বর্গ থেকে পতন নাকি মুদ্রার দুই পিঠ দর্শন? বলা যায় সবই। হ্যাটট্রিক আনন্দে ভাসার পরের ওভারেই ছয় ছক্কা হজমের বিষাদে ডুবে গেলেন আকিলা দনাঞ্জয়া। তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ওভারে ছয় ছক্কার কীর্তি গড়লেন কাইরন পোলার্ড। অদ্ভুতুড়ে এক রান তাড়ায় শ্রীলঙ্কাকে হারাল ওয়েস্ট ইন্ডিজ।
  • তৃতীয় বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছেন গেইল
    দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের স্বাদ পাওয়া হয়ে গেছে। তবে ক্রিস গেইলের তৃষ্ণা মেটেনি। আরেকটি বিশ্বকাপ জয়ের সুধা পান করতে চান টি-টোয়েন্টির এই কিংবদন্তি। সেই তাড়না থেকেই ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিনি শুরু করতে যাচ্ছেন ক্যারিয়ারের আরেকটি নতুন অধ্যায়।
  • জাতীয় দলের জন্য ‘প্রস্তুত নন’ নারাইন
    নয় বছর পর ফিরেছেন ফিদেল এডওয়ার্ডস, দুই বছর পর ক্রিস গেইল। তবে ফেরা হয়নি সুনিল নারাইনের। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে এই অফ স্পিনারের না থাকার কারণ জানালেন ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাচক রজার হার্পার। আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার জন্য নাকি প্রস্তুত নন নারাইন।
  • উইন্ডিজ টি-টোয়েন্টি দলে গেইল, এডওয়ার্ডস
    প্রায় দুই বছর পর ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি দলে ফিরলেন ক্রিস গেইল। চমক জাগিয়ে ৯ বছর পর দলে জায়গা পেলেন পেসার ফিদেল এডওয়ার্ডস।
  • ‘ইউনিভার্স বস’ এখন ‘অরিজিনাল প্রাইম মিনিস্টার’
    নিজেই নিজের একটি নাম দিয়েছেন, সেই নাম প্রবল জনপ্রিয়ও হয়ে গেছে। ‘ইউনিভার্স বস’ মানেই ক্রিস গেইল, জানেন ক্রিকেট অনুসারীমাত্রই। তার ব্যাটেও এখন এই নামের স্টিকার থাকে। এবার তার একটি নতুন পরিচয়ও পাওয়া গেল। যথারীতি এই পরিচয়ের উৎসও তিনি নিজেই, ‘অরিজিনাল প্রাইম মিনিস্টার!’
  • শ্রীলঙ্কা টি-টোয়েন্টি দলের নেতৃত্বে শানাকা
    লাসিথ মালিঙ্গার জায়গায় শ্রীলঙ্কার নতুন টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন দাসুন শানাকা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে শুরু হবে এই বিস্ফোরক অলরাউন্ডারের পথচলা।
  • ঝড় তুলে দুঃখ নিয়ে পিএসএলকে বিদায় গেইলের
    গেইল-ঝড়ে সবে মাতোয়ারা হয়ে উঠছিল পাকিস্তান সুপার লিগ (পিএসএল)। রোমাঞ্চের সমাপ্তি এর মধ্যেই। ২ ম্যাচে ৭ ছক্কার পর টুর্নামেন্ট থেকে আপাতত বিদায় নিলেন ক্রিস গেইল। এই মুহূর্তে চলে যেতে হচ্ছে বলে খারাপ লাগছে তার। তবে কথা দিয়ে গেলেন আবার ফেরার।
  • করোনাভাইরাস: আক্রান্ত লঙ্কান পেসার কুমারা
    লাহিরু কুমারার শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এতে ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে এই লঙ্কান পেসারের খেলা নিয়ে জেগেছে শঙ্কা।
  • কোভিড বিধি ভেঙে বিপাকে ওয়াহাব-স্যামি
    বারবার সতর্ক করে দেওয়া হয়েছে সব দলের সবাইকে। তার পরও পাকিস্তান সুপার লিগ শুরুর (পিএসএল) ঠিক আগে বিপত্তি। করোনাভাইরাস বিধি ভেঙে নিজেদের বিপদ ডেকে আনার পাশাপাশি দলকেও বিপাকে ফেললেন পেশাওয়ার জালমি অধিনায়ক ওয়াহাব রিয়াজ ও কোচ ড্যারেন স্যামি।
  • ওয়েস্ট ইন্ডিজে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট
    করোনাভাইরাসের প্রকোপে দীর্ঘ বিরতির পর ওয়েস্ট ইন্ডিজে ফিরতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট। পূর্ণাঙ্গ সিরিজ খেলতে সেখানে সফরে যাবে শ্রীলঙ্কা।
  • প্রথম ঘণ্টায় চোখ উইন্ডিজের
    তৃতীয় দিন শেষ বেলায় দ্রুত ৩ উইকেট হারালেও ম্যাচে এখনও নিজেদেরকেই চালকের আসনে দেখছেন ওয়েস্ট ইন্ডিজের রাকিম কর্নওয়াল। ভালো করেই জানেন, পরদিন সকালে দ্রুত কয়েকটি উইকেট হারালে উল্টে যেতে পারে চিত্রটা। তাই শুরুতে সাবধানী ব্যাটিং চাইলেন এই অফ স্পিনার।
  • ধৈর্যের পরীক্ষায় জিতে সফল কর্নওয়াল
    উইকেটে খুব একটা সহায়তা নেই। অধিনায়ক ফিল্ডিং দিয়েছেন ছড়িয়ে-ছিটিয়ে। দুই ব্যাটসম্যান সাবলীল ব্যাটিংয়ে এগিয়ে নিচ্ছেন দলকে। মাথা ব্যথার কারণ হয়ে ওঠা জুটি ভাঙলেন রাকিম কর্নওয়াল। পাঁচ উইকেট নিয়ে দলকে শতরানের লিড এনে দেওয়ার পর বললেন, ধৈর্যের পরীক্ষায় জিতে এসেছে এই সাফল্য।
  • সেঞ্চুরির সুযোগ আসবে ভেবে আক্ষেপ ভুলছেন জোসেফ
    এনক্রুমা বনার ফিরে যাওয়ার সময়ও ওয়েস্ট ইন্ডিজকে তিনশ রানের নিচে থামানোর সম্ভাবনা টিকে ছিল বাংলাদেশের। কিন্তু স্বাগতিকদের হতাশ করে জশুয়া দা সিলভার সঙ্গে শতরানের জুটিতে দলকে চারশ রানের সংগ্রহ এনে দেন আলজারি জোসেফ। দলকে বড় সংগ্রহ এনে দেওয়ার আনন্দের পাশাপাশি আছে সম্ভাবনা জাগিয়েও তিন অঙ্ক ছুঁতে না পারার হতাশা। তবে, পরে আরও সুযোগ আসবে ভেবে আক্ষেপ ভুলছেন এই লোয়ার অর্ডার ব্যাটসম্যান।
  • ‘বলটি যদি ফিরে পেতাম’, জশুয়ার আক্ষেপ
    হাতছানি দিচ্ছিল প্রথম টেস্ট সেঞ্চুরি। দূরত্ব তখন কেবল দুটি বাউন্ডারির। কিন্তু এই পথটুকুই আর পেরোতে পারেননি জশুয়া দা সিলভা। এত কাছে গিয়েও সেঞ্চুরি না পাওয়ায় হতাশা প্রকাশের ভাষা খুঁজে পাচ্ছেন না ওয়েস্ট ইন্ডিজের কিপার-ব্যাটসম্যান। তার কেবলই মনে হচ্ছে, আউট হওয়ার বলটি যদি আবার ফিরে পেতেন!
  • ৩৫০ রানে চোখ উইন্ডিজের
    মিরপুরের উইকেটে প্রথম ইনিংসে সাড়ে তিনশ ছাড়ানো রানকে ভালো সংগ্রহ মনে করছেন এনক্রুমা বনার। জশুয়া দা সিলভা ও লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে দলকে ততদূর নিয়ে যাওয়ার ব্যাপারে আশাবাদী এই মিডল অর্ডার ব্যাটসম্যান।
  • আবু জায়েদের ছোবল সামলে বনারের লড়াই
    স্পিনারদের ভালোভাবেই সামাল দিলেন ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা। তাদের পরীক্ষা নিলেন আবু জায়েদ চৌধুরি। বাংলাদেশের এই পেসারের ছোবল সামলে ঢাকা টেস্টে দলকে তিনশ ছাড়ানো সংগ্রহ এনে দিতে লড়ছেন এনক্রুমা বনার।
  • হতাশার প্রথম সেশনে কেবল ১ উইকেট
    প্রথম ঘণ্টার এলোমেলো বোলিংয়ের পর দ্বিতীয় ঘণ্টায় একটু ঘুরে দাঁড়াতে পেরেছে বাংলাদেশ। ভাঙতে পেরেছে ক্যারিবিয়ানদের জমে যাওয়া উদ্বোধনী জুটি। তবে ওপেনারদের দৃঢ়তায় ঢাকা টেস্টে ভালো শুরু পেয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • ৩ পরিবর্তন নিয়ে বোলিংয়ে বাংলাদেশ
    দ্বিতীয় টেস্টে টস ভাগ্যকে পাশে পেলেন ক্রেইগ ব্র্যাথওয়েট। অনুমিতভাবে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক নিলেন ব্যাটিং।
  • ঢাকা টেস্টে অগ্নিপরীক্ষার সামনে বাংলাদেশ
    দেশের মাটিতে স্পিন সহায়ক উইকেট বানিয়ে টেস্ট জেতার পরিকল্পনায় বড় ধরনের ধাক্কা খেয়েছে বাংলাদেশ। লম্বা সময়ের ব্যবধানে হলেও চট্টগ্রামে হারের স্বাদ পেয়েছে টানা দুই টেস্টে। লাল বলের ক্রিকেটে পায়ের নিচে মাটির সন্ধানে থাকা দলটি এক অগ্নিপরীক্ষার সামনে দাঁড়িয়ে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ বাঁচাতে জয়ের বিকল্প নেই। আর যদি সঙ্গী হয় আরেকটি পরাজয়, তাহলে নিশ্চিতভাবেই বড় দৈর্ঘ্যের ক্রিকেট নিয়ে নতুন করে ভাবতে হবে স্বাগতিকদের।
  • বনারের আদর্শ পুজারা
    ম্যাচের যেকোনো পরিস্থিতিতেই বরফ শীতল চেতেশ্বর পুজারা। দৃঢ় মানসিকতায় উইকেট আঁকড়ে পড়ে থাকাই এই ভারতীয় ব্যাটসম্যানের সহজাত ধরন। বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে এনক্রুমা বনারও দেখান এমন ঘরানার ব্যাটিং। ওয়েস্ট ইন্ডিজের এই অলরাউন্ডার জানালেন, পুজারাকে আদর্শ মেনেই খেলেছেন ধৈর্যশীল ইনিংস। 
  • ঢাকায় আরও বড় চ্যালেঞ্জের দিকে তাকিয়ে উইন্ডিজ
    তিন বছরের বেশি সময় পর দেশের বাইরে টেস্ট সিরিজ জয়ের সুযোগ কাজে লাগাতে উন্মুখ ওয়েস্ট ইন্ডিজ। চট্টগ্রামে দলের অবিশ্বাস্য জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখা এনক্রুমা বনার জানেন, কাজটা সহজ হবে না। ঢাকায় আরও কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে বলে মনে করেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান।
  • বাংলাদেশকে ৩০০ রানে আটকানোর পরিকল্পনায় ওয়েস্ট ইন্ডিজ
    চট্টগ্রাম টেস্টে জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজকে তাড়া করতে হয়েছিল প্রায় চারশ রান। এতো বড় লক্ষ্যের পেছনে মূল ভূমিকা রেখেছিল প্রথম ইনিংসে বাংলাদেশের ৪৩০ রান। বোলিং বিভাগে উন্নতি করে ঢাকা টেস্টে প্রতিপক্ষকে ৩০০ রানে বেঁধে রাখার পরিকল্পনা ক্যারিবিয়ান কোচ ফিল সিমন্সের।
  • সাকিবের অনুপস্থিতিতে সুবিধা দেখছেন না সিমন্স
    প্রতিপক্ষের জন্য যা বড় ধাক্কা, নিজেদের জন্য তা সুবিধাই হওয়ার কথা। ফিল সিমন্স অবশ্য তেমনটা ভাবছেন না। ঊরুর চোটে দ্বিতীয় টেস্টে সাকিব আল হাসান না থাকায় নিজেদের সুবিধা দেখছেন না ওয়েস্ট ইন্ডিজের প্রধান কোচ।
  • লয়েডের চিঠিতে অনুপ্রাণিত মেয়ার্সরা
    অভিজ্ঞদের অনেককে ছাড়া বাংলাদেশ সফরে আসা ওয়েস্ট ইন্ডিজ দলটির পক্ষে বাজি ধরার খুব বেশি লোক হয়তো ছিল না। তবে নিজেদের সামর্থ্যে তাদের আস্থা ছিল অটুট। ক্যারিবিয়ানরা সেটির প্রমাণ দিয়েছে চট্টগ্রাম টেস্টে জিতে। সফরকারীদের জয়ের নায়ক কাইল মেয়ার্স বললেন, সফরের শুরুতে ওয়েস্ট ইন্ডিজ দলের প্রতি যে খোলা চিঠি লিখেছিলেন কিংবদন্তি ক্লাইভ লয়েড, তা বেশ অনুপ্রাণিত করেছিল তাদের।
  • আচ্ছন্ন মেয়ার্স, খুশিতে ভাসছেন ব্র্যাথওয়েট
    কেমন যেন একটা ঘোরের মধ্যে আছেন কাইল মেয়ার্স। রেকর্ড বইয়ে ঝড় তোলা ইনিংস, অবিশ্বাস্য জয় যেন স্পর্শ করতে পারছে না তাকে। উল্টো অবস্থা ক্রেইগ ব্র্যাথওয়েটের, রান তাড়ায় অবিশ্বাস্য জয়ের মাহাত্ম্য খুব ভালোভাবেই উপলব্ধি করছেন তিনি।
  • প্রস্তুতি আর প্রতিজ্ঞায় ওয়েস্ট ইন্ডিজের জয়
    মহামারীকালেও টেস্ট খেলার মাঝে ছিল ওয়েস্ট ইন্ডিজ। তবুও এই সংস্করণের প্রস্তুতির জন্য তাদের ছিল বাড়তি মনোযোগ। ছিল গতবার হোয়াইটওয়াশড হওয়ার বদলা নেওয়ার দৃঢ় প্রতিজ্ঞা। শুরু থেকেই ক্যারিবিয়ানরা বলে আসছিল, বাংলাদেশে জিততে হলে প্রয়োজন সঠিক পরিকল্পনা আর বাস্তবায়ন। স্বাগতিকদের হতাশায় ডুবিয়ে চট্টগ্রাম টেস্টে অবিশ্বাস্য জয়ের পর দলটির অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট বললেন, আগে থেকে ঠিক করা সেই মন্ত্রেই সাফল্য পেয়েছে তার দল।
  • ‘কাইল মেয়ার্স, রিমেম্বার দা নেইম’
    অবিশ্বাস্য এক জয়ে ক্রিকেট বিশ্বকে চমকে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। রেকর্ড রান তাড়ায় দলকে পথ দেখানো কাইল মেয়ার্স হয়ে গেছেন ইতিহাসের অংশ। অভিষেক টেস্টের চতুর্থ ইনিংসে ডাবল সেঞ্চুরি করা একমাত্র ব্যাটসম্যান যে তিনি!