• ‘ভারতের হয়ে খেলতে পারাই উমরানের জন্য বিশাল ব্যাপার’
    গর্জন যতটা ছিল, বর্ষণ হলো না ততটা। ভারতের হয়ে তুমুল আলোচিত অভিষেকে তেমন কিছু করতে পারলেন না উমরান মালিক। তবে সুযোগও ছিল সামান্য, বৃষ্টিবিঘ্নিত ম্যাচে স্রেফ একটি ওভার! তাই এই ম্যাচের পারফরম্যান্স বিশ্লেষণ না করে হার্দিক পান্ডিয়া মনে করিয়ে দিলেন তরুণ গতি তারকার উঠে আসার রোমাঞ্চকর গল্প আর তার উজ্জ্বল সম্ভাবনার কথা।
  • ভারতের অধিনায়ক পান্ডিয়া, প্রথমবার দলে রাহুল ত্রিপাঠী
    সবশেষ আইপিএলে অধিনায়ক হিসেবে নজর কাড়া হার্দিক পান্ডিয়া পেয়েছেন জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ। আয়ারল্যান্ড সফরে দুই ম‍্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন‍্য অধিনায়ক করা হয়েছে এই পেস বোলিং অলরাউন্ডারকে।
  • ‘ওই ৬ মাস আমার কেমন গেছে, কেউ জানে না’, বললেন পান্ডিয়া
    চোট কাটিয়ে দলে ফিরলেও দিতে পারছিলেন না শতভাগ। পেস বোলিং অলরাউন্ডার হলেও খেলছিলেন কেবল ব্যাটসম্যান হিসেবে। তাতে উঠছিল নানা প্রশ্ন। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর পুরোপুরি দলে হারিয়ে ফেলেন জায়গা। এরপরই নিজেকে ফিরে পাওয়ার নতুন অভিযানে নামেন হার্দিক পান্ডিয়া। সেই চ্যালেঞ্জে সফল হয়ে, নিজেকে আবারও সেরার কাতারে তুলে এনে পেছনে ফিরে তাকালেন তিনি।
  • ভবিষ্যতে পান্ডিয়াকে ভারতের নেতৃত্বেও দেখছেন গাভাস্কার
    ঝড়ো ব্যাটসম্যান, কার্যকর বোলার, দুর্দান্ত ফিল্ডার-হার্দিক পান্ডিয়াকে এভাবে চিনত ভারতীয় তথা বিশ্ব ক্রিকেট। মাঠের বাইরে হই-হুল্লোড়ে মেতে থাকা আনন্দপ্রিয় একজন হিসেবেও তার পরিচিতি আছে। সেই পান্ডিয়া এবার আইপিএলে দেখালেন নিজের নতুন এক রূপ। যে পান্ডিয়া দায়িত্বশীল, যে পান্ডিয়া নেতা। তার নেতৃত্বগুণে মুগ্ধ সুনিল গাভাস্কার তো তাকে এখন ভারতের ভবিষ্যৎ অধিনায়ক হিসেবেও দেখতে শুরু করেছেন।
  • আইপিএল জিতে পান্ডিয়া বললেন, ‘এবার বিশ্বকাপ জিততে চাই’
    এবারের আগে চারটি আইপিএল ফাইনাল খেলে জয় ছিল চারটিতেই। একটি প্রথমের স্বাদ তবু এবার পেয়ে গেলেন হার্দিক পান্ডিয়া। অধিনায়ক হিসেবে প্রথম আসরেই চ্যাম্পিয়ন! অভিষেক আসরেই গুজরাট টাইটান্সকে শিরোপা জয়ে নেতৃত্ব দেওয়া অলরাউন্ডার পরের লক্ষ্যও ঠিক করে ফেলেছেন। ভারতের হয়ে বিশ্বকাপ জয়ে তিনি রাঙাতে চান নিজেকে।
  • রাজস্থানের অপেক্ষা বাড়িয়ে আইপিএল চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্স
    ওবেড ম্যাককয়ের শর্ট বল পুল করে ডিপ স্কয়ার লেগের ওপর দিয়ে গ্যালারিতে পাঠালেন শুবমান গিল। ম্যাচ জুড়ে গুজরাট টাইটান্সের দাপুটে পারফরম্যান্সের চিত্রটাই যেন ফুটে উঠল এতে। আসরের সবচেয়ে বড় ম্যাচে মুখ থুবড়ে পড়ল রাজস্থান রয়্যালসের ব্যাটিং। দুর্দান্ত বোলিংয়ে সামনে থেকে দলকে নেতৃত্ব দিলেন হার্দিক পান্ডিয়া। পরে ব্যাট হাতেও তিনি খেললেন কার্যকর ইনিংস। বড় জয়ে আইপিএলের শিরোপা উৎসবে মাতল গুজরাট।
  • মিলার ঝড়ে ফাইনালে গুজরাট টাইটান্স
    জয়ের জন্য শেষ ওভারে দরকার ১৬ রান। সহজ নয় মোটেও। ডেভিড মিলার তা মনে করলে তো! প্রথম তিন বলে তিন ছক্কা হাঁকিয়ে দলকে উচ্ছ্বাসে ভাসালেন তিনি। রাজস্থান রয়্যালসকে হারিয়ে আইপিএলের ফাইনালে উঠল গুজরাট টাইটান্স।
  • ‘নতুন’ পান্ডিয়াকে চারেই চান ইরফান
    এবারের আইপিএলে বিস্ময় যেন নতুন এক হার্দিক পান্ডিয়া। নাহ, এই নামে নতুন কোনো ক্রিকেটার আসেননি। তবে পুরনো পান্ডিয়াই নিজেকে মেলে ধরেছেন নতুন রূপে। তার এই চেহারায় মুগ্ধ সুনিল গাভাস্কার, আকাশ চোপড়া, ইরফান পাঠানের মতো সাবেকরা। ইরফান তো তাকে আইপিএলের মতো ভারতীয় দলেও দেখতে চান নিয়মিত চার নম্বরে ব্যাট করতে।
  • ‘এ’ থেকে ‘সি’ ক্যাটাগরিতে নেমে গেলেন পান্ডিয়া-ধাওয়ান
    ভারতীয় ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে বড় ধরনের অবনমন হয়েছে অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ও অভিজ্ঞ ব্যাটসম্যান শিখর ধাওয়ানের। ‘এ’ থেকে তারা নেমে গেছেন ‘সি’ ক্যাটাগরিতে।  
  • ১৭ কোটি রুপিতে কোহলির রেকর্ড ছুঁলেন রাহুল
    রেকর্ড পারিশ্রমিকে আইপিএলের লক্ষ্মৌ ফ্র্যাঞ্চাইজিতে নাম লেখালেন লোকেশ রাহুল। ১৭ কোটি রুপিতে তিনি স্পর্শ করলেন বিরাট কোহলির পারিশ্রমিকের রেকর্ড। আইপিএলের নতুন এই ফ্র্যাঞ্চাইজির দলের নাম এখনও ঠিক হয়নি।
  • পান্ডিয়াকে অলরাউন্ডার মানছেন না কপিল
    বিশ্ব ক্রিকেটে সবার কাছে পেস বোলিং অলরাউন্ডার হিসেবেই পরিচিত হার্দিক পান্ডিয়া। কিন্তু একজন অলরাউন্ডারকে তো ব্যাটিং ও বোলিং দুটোই করতে হবে নিয়মিত। ভারতের প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়ক ও সাবেক অলরাউন্ডার কপিল দেবের তাই প্রশ্ন, বোলিং না করে কীভাবে অলরাউন্ডার বলা যায় পান্ডিয়াকে?
  • বিশ্বকাপের সব ম্যাচে বোলিং করতে চান পান্ডিয়া
    পিঠের অস্ত্রোপচারের পর কেটে গেছে অনেকটা সময়। সেরে উঠে ক্রিকেটেও ফিরেছেন হার্দিক পান্ডিয়া। টুকটাক বোলিং করলেও বেশিরভাগ ম্যাচেই খেলছেন কেবল ব্যাটসম্যান হিসেবে। ফিরতে চান পুরনো ভূমিকায়। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে সব ম্যাচে বোলিং করতে চান ভারতের এই পেস বোলিং অলরাউন্ডার।
  • ফাইনালের ভারত দলে শামি, জাদেজা
    হার্দিক পান্ডিয়া, কুলদিপ যাদবের জায়গা হয়নি ভারতের টেস্ট দলে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালসহ ইংল্যান্ড সফরের ২০ জনের দলে ফিরেছেন মোহাম্মদ শামি, রবীন্দ্র জাদেজা ও হনুমা বিহারি। 
  • ফিল্ডিং অনুশীলন খুব বেশি করেন না পান্ডিয়া!
    রান মোটে সাত, বোলিংয়ের সুযোগ পাননি। তার পরও মুম্বাই ইন্ডিয়ান্সের জয়ে উল্লেখযোগ্য অবদান হার্দিক পান্ডিয়ার। ফিল্ডিংয়েই যে তিনি গড়ে দিয়েছেন বড় পার্থক্য! দুর্দান্ত ফিল্ডিংয়ে দলকে এনে দিয়েছেন দুটি গুরুত্বপূর্ণ উইকেট। অথচ এই অলরাউন্ডার নিজেই বলছেন, খুব বেশি ফিল্ডিং অনুশীলন তিনি করেন না!
  • ঝড়ো ফিফটিতে ক্রুনাল পান্ডিয়ার রেকর্ড রাঙা অভিষেক
    আবির্ভাবেই বিধ্বংসী ব্যাটিংয়ে ক্রুনাল পান্ডিয়া নাম লেখালেন ইতিহাসে। ওয়ানডে অভিষেকে দ্রুততম ফিফটির রেকর্ড এখন এই ভারতীয় অলরাউন্ডারের।
  • পান্ডিয়ার বিরুদ্ধে অভিযোগের পর নিষিদ্ধ হুডা
    বরোদা দল ছেড়ে যাওয়ার শাস্তি পেলেন দিপক হুডা। শৃঙ্খলা ভঙ্গের দায়ে এই অলরাউন্ডারকে বাকি ঘরোয়া মৌসুমের জন্য নিষিদ্ধ করেছে বরোদা ক্রিকেট অ্যাসোসিয়েশন (বিসিএ)।
  • ভারত টেস্ট দলে ফিরলেন ইশান্ত-পান্ডিয়া
    অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের দিনই পরের সিরিজের জন্য দল ঘোষণা করল ভারত। দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টেস্টের দলে ফিরেছেন ফাস্ট বোলার ইশান্ত শর্মা ও অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।
  • পান্ডিয়ার ‘দাদাগিরি’, অভিযোগ করে বিপদে হুডা
    বরোদা অধিনায়ক ক্রুনাল পান্ডিয়ার বিরুদ্ধে অভিযোগ তুলে উল্টো ফেঁসে যাওয়ার পথে সহ-অধিনায়ক দিপক হুডা। পান্ডিয়ার কাছ থেকে বাজে আচরণ পাওয়ার অভিযোগ তুলে সৈয়দ মুশতাক আলি ট্রফির বরোদা দল ছেড়ে চলে যান হুডা। কিন্তু বরোদা ক্রিকেট অ্যাসোসিয়েশন এখন শৃঙ্খলা ভঙ্গের দায়ে কাঠগড়ায় দাঁড় করিয়েছে হুডাকেই।
  • ওয়ার্নের প্রিয় তিনের একজন ‘রকস্টার’ পান্ডিয়া
    ব্যাট হাতে সাম্প্রতিক পারফরম্যান্সে স্তুতির জোয়ারে ভাসছেন হার্দিক পান্ডিয়া। তবে এবার যার প্রশংসা পেলেন এই ভারতীয় ক্রিকেটার, সেটা নিশ্চয়ই তার কাছে হবে বিশেষ কিছু। গোটা ক্রিকেট দুনিয়ায় যার ভক্তের অভাব নেই, সেই শেন ওয়ার্ন নিজেই বড় ভক্ত পান্ডিয়ার!
  • নিজের সিরিজ সেরার ট্রফি নাটরাজনকে দিলেন পান্ডিয়া
    আনুষ্ঠানিকভাবে সিরিজের সেরা হার্দিক পান্ডিয়া। তবে তার নিজের চোখেই সেরা আরেকজন! অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ম্যান অব দা সিরিজ ট্রফি থাঙ্গারাসু নাটরাজনের হাতে তুলে দিয়ে পান্ডিয়া বলছেন, ‘তুমিই যোগ্য ভাই!’
  • কোহলির আগামী ৫ বছরের ভরসা পান্ডিয়া
    চোটের কারণে অলরাউন্ড ভূমিকা আপাতত বাদ। তবে অস্ট্রেলিয়া সফরে ব্যাট হাতেই ম্যাচের পর ম্যাচ ভারতের নায়ক হার্দিক পান্ডিয়া। তার দুর্দান্ত ব্যাটিংয়ে মুগ্ধ অধিনায়ক বিরাট কোহলি বলছেন, আগামী ৪-৫ বছর পান্ডিয়ার ওপর ভরসা রাখতে পারে ভারত।
  • ম্যাক্সওয়েলের ঝড় থামিয়ে হোয়াইটওয়াশ এড়াল ভারত
    বারবার রং পাল্টানো ম্যাচে দলকে টানছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। আরেকটি বিস্ফোরক ইনিংসে সহজ করে ফেলেছিলেন সমীকরণ। দারুণ এক ডেলিভারিতে তাকে বোল্ড করে ম্যাচের মোড় ঘুরিয়ে দিলেন জাসপ্রিত বুমরাহ। রোমাঞ্চকর লড়াইয়ে অস্ট্রেলিয়াকে হারিয়ে হোয়াইটওয়াশ এড়াল ভারত।
  • মরিস-পান্ডিয়াকে তিরস্কার
    ম্যাচের উত্তেজনায় মেজাজ হারানোর মাশুল দিলেন ক্রিস মরিস ও হার্দিক পান্ডিয়া। আইপিএলের শৃঙ্খলা বিধি ভাঙায় এই দুই অলরাউন্ডারকে তিরস্কার করেছেন ম্যাচ রেফারি মানু নায়ার।
  • ছক্কা ঝড় তোলার পর পান্ডিয়ার বার্তা ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’
    ২১ বলের ইনিংস, এর মধ্যেই ছক্কা ৭টি! তবে হার্দিক পান্ডিয়ার এই খুনে ইনিংসটিও ছাপিয়ে গেল তার ফিফটি উদযাপনে। ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে দারুণ প্রশংসা কুড়িয়ে নিলেন মুম্বাই ইন্ডিয়ান্সের এই অলরাউন্ডার।
  • পান্ডিয়ার বোলিংয়ে মুম্বাইয়ের ‘বাধা’
    চোট কাটিয়ে এক বছর পর মাঠে ফেরা হার্দিক পান্ডিয়া খেলছেন কেবল ব্যাটসম্যান হিসেবে। আইপিএলে এখনও বল হাতে পাননি এই পেস বোলিং অলরাউন্ডার। পান্ডিয়া চাইছেন বোলিং শুরু করতে। তবে মুম্বাই ইন্ডিয়ান্সের ক্রিকেট অপারেশন্স পরিচালক জহির খান জানিয়েছেন, তাকে নিয়ে কোনো ঝুঁকি নেওয়া হবে না। 
  • কোহলির সাফল্যের রহস্য ‘এক নম্বর হওয়ার ক্ষুধা’
    কারও তাড়ায় নয়, বরং তাড়না থাকতে হবে নিজের ভেতরে। থাকতে হবে চূড়া ছোঁয়ার প্রবল ক্ষুধা। তবেই মিলবে সাফল্য। বিরাট কোহলির কাছ থেকে এই শিক্ষাই পেয়েছেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।
  • পান্ডিয়াকে সন্তানের মতো দেখভাল করেছেন পন্টিং
    হার্দিক পান্ডিয়ার ক্যারিয়ার নতুন দিকে বাঁক নিল ২০১৫ সালের ১৬ ফেব্রুয়ারি; ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের অষ্টম সংস্করণে। অচেনা এই অলরাউন্ডারকে মুম্বাই ইন্ডিয়ান্স দলে নিল ভিত্তিমূল্য মাত্র ১০লাখ রুপিতে। দলে এসে পেলেন রিকি পন্টিং, কাইরান পোলার্ডের মতো সতীর্থ। এ দুজনের যত্নে আর শেখার প্রতি দারুণ আগ্রহ থাকায় বেড়ে উঠতে থাকলেন পান্ডিয়া।
  • অপেক্ষা বাড়ল পান্ডিয়ার
    নিউ জিল্যান্ডের বিপক্ষে দুই টেস্টের সিরিজে হার্দিক পান্ডিয়াকে দলে পাচ্ছে না ভারত। ফিটনেস পরীক্ষায় উতরাতে পারেননি এই পেস অলরাউন্ডার।
  • পান্ডিয়ার এশিয়া কাপ শেষ
    স্ট্রেচারে করে যখন নিয়ে যাওয়া হয়েছিল মাঠ থেকে, খারাপ কিছুর ইঙ্গিত মিলেছিল তাতেই। সেই শঙ্কাই সত্যি হলো ভারতের জন্য। পাকিস্তানের বিপক্ষে ম্যাচে পাওয়া চোটে এশিয়া কাপ থেকে ছিটকে গেছেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। একই ম্যাচে ফিল্ডিংয়ের সময় চোট পেয়ে টুর্নামেন্ট শেষ স্পিনিং অলরাউন্ডার আকসার প্যাটেলেরও।
  • এক সেশনে ইংল্যান্ডকে গুটিয়ে দিলেন পান্ডিয়া
    দ্বিতীয় দিনের শুরুটা ইংল্যান্ডের জন্য ছিল দারুণ। আগের দিন তিনশ পার হওয়া ভারতকে থামিয়ে দেয় সাড়ে তিনশ রানের আগেই। তবে হার্দিক পান্ডিয়ার ক্যারিয়ার সেরা বোলিংয়ে দ্রুতই ঘুরে দাঁড়ায় ভারত। এক সেশনেই গুঁড়িয়ে দেয় ইংলিশদের। দ্বিতীয় ইনিংসের ভালো ব্যাটিংয়ে তৃতীয় টেস্টে স্বাগতিকদের বড় লক্ষ্য দেওয়ার পথে বিরাট কোহলির দল।
  • বিশ্ব একাদশে শামি, রশিদ
    ওয়েস্ট ইন্ডিজ ও বিশ্ব একাদশের মধ্যকার হারিকেন রিলিফ টি-টোয়েন্টি থেকে অসুস্থতার জন্য সরে দাঁড়িয়েছেন ভারতের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। বৃহস্পতিবার লর্ডসে হতে যাওয়া ম্যাচের জন্য বিশ্ব একাদশ দলে তার জায়গায় ডাক পেয়েছেন পেসার মোহাম্মদ শামি।
  • ব্যাটে-বলে পান্ডিয়ার লড়াই
    পাল্টা আক্রমণে ব্যাটিংয়ে প্রথম ইনিংসে ভারতকে পথ দেখান হার্দিক পান্ডিয়া। পরে বোলিংয়ে বিদায় করেন দক্ষিণ আফ্রিকার দুই ওপনারকে। অতিথি অলরাউন্ডারের দারুণ নৈপুণ্যের পরও কেপ টাউন টেস্টে এগিয়ে ফাফ দু প্লেসির দল।
  • ভারতকে এক নম্বরে তুললেন পান্ডিয়া
    দলে ফিরেই জ্বলে উঠলেন অ্যারন ফিঞ্চ। তবে আরেকজন যে ক্রমেই উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হয়ে ওঠার পণ করেছেন! ফিঞ্চের সেঞ্চুরিও তাই পারল না অস্ট্রেলিয়াকে জাগাতে। প্রথম ম্যাচের মতো ব্যাটে-বলে আবারও নায়ক হার্দিক পান্ডিয়া। প্রথম তিন ম্যাচেই ভারত জিতে নিল সিরিজ।
  • ব্যাটে-বলে ভারতকে জেতালেন পান্ডিয়া
    দলের বিপর্যয়ে ব্যাটিংয়ে নেমে পাল্টা আক্রমণে দুর্দান্ত ইনিংস। বল হতে প্রথম দুই ওভারেই উইকেট দুটি। অলরাউন্ড পারফরম্যান্সে হার্দিক পান্ডিয়া গড়ে দিলেন ম্যাচের ভাগ্য। বৃষ্টি বিঘ্নিত প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ২৬ রানে হারিয়েছে ভারত।
  • শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে ভারতের ইতিহাস
    ফলাফল অনেকটা নিশ্চিত হয়ে গেছে আগের দিনই। কৌতুহল স্রেফ ছিল ব্যবধান নিয়ে। অপেক্ষা ছিল সময়ের। ভারতের জয় এলো দ্রুতই। ব্যবধানও বেশ বড়! শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে বিরাট কোহলির ভারত লিখল নতুন ইতিহাস।
  • শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট দলে পান্ডিয়া
    সীমিত ওভারের ক্রিকেটে দারুণ ছন্দে থাকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া টেস্ট দলে জায়গা পেয়েছেন।
  • ব্যাটে-বলে কিউইদের গুঁড়িয়ে দিল ভারত
    টেস্টের অদম্য পথচলা ওয়ানডেতেও ধরে রেখেছে ভারত। প্রথম ওয়ানডেতে অভিষিক্ত হার্দিক পান্ডিয়ার দুর্দান্ত বোলিংয়ে নিউ জিল্যান্ডের ব্যাটসম্যানদের অল্প রানে বেঁধে রাখার পর বিরাট কোহলির দৃঢ়তাপূর্ণ ব্যাটিংয়ে সহজেই ৬ উইকেটে জিতেছে স্বাগতিকরা।