• বেঁচে থাকতে বিশ্বকাপে ভারতের বিপক্ষে জয় দেখতে চেয়েছিলেন ওয়াসিম
    ক্যারিয়ারে ভারতকে বিশ্বকাপে প্রতিপক্ষ হিসেবে তিনবার পেয়েছিলেন ওয়াসিম আকরাম। একবারও পাননি জয়ের স্বাদ। এছাড়াও বিশ্ব মঞ্চে আরও ৯ বার চির প্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হয় পাকিস্তান। কিন্তু তাদের জয় অধরাই রয়ে যায়। জীবদ্দশায় এই বৃত্ত ভাঙা দেখতে চেয়েছিলেন দেশটির কিংবদন্তি পেসার। অবশেষে পূরণ হলো তার সেই আশা।
  • ছবিতে পাকিস্তানের ঐতিহাসিক জয়
    দুর্দান্ত বোলিংয়ের পর অসাধারণ ব্যাটিংয়ে ভারতকে স্রেফ উড়িয়ে দিল পাকিস্তান। দুবাইয়ে রোববার টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বীদের ১০ উইকেটে হারিয়েছে বাবর আজমের দল। ভেঙেছে বিশ্বকাপে প্রতিবেশিদের বিপক্ষে কোনো ম্যাচ না জেতার বৃত্ত। ছবি: রয়টার্স।
  • পাকিস্তান আমাদের উড়িয়ে দিয়েছে: কোহলি
    বিশ্বকাপের মঞ্চে ভারতের বিপক্ষে জয়ের ক্ষুধায় হাহাকার করছিল পাকিস্তান। অবশেষে তারা পেল সেই স্বাদ। তবে কাঙ্ক্ষিত জয়টা যে এমন দাপুটে হবে, হয়তো কল্পনাতেও ভাবেনি তারা। চিরপ্রতিদ্বন্দ্বীদের স্রেফ উড়িয়ে দিয়েছে বাবর আজমের দল। ম্যাচ শেষে ভারত অধিনায়ক বিরাট কোহলির কণ্ঠেও শোনা গেল বিধ্বস্ত হওয়ার সরল স্বীকারোক্তি। 
  • জয়ের ভিত গড়ে দিয়ে সেরার স্বীকৃতি আফ্রিদির
    ম্যাচের চতুর্থ বলেই উইকেট, পরের ওভারে আক্রমণে এসে আরেকটি। দুর্দান্ত বোলিংয়ে ভারতকে শুরুতেই চেপে ধরেন শাহিন শাহ আফ্রিদি। গড়ে দেন প্রতিপক্ষকে অল্প রানে আটকানোর ভিত। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে পাকিস্তানের ঐতিহাসিক জয়ে রাখেন বড় ভূমিকা।
  • ভারতকে উড়িয়ে পাকিস্তানের বহু কাঙ্ক্ষিত ‘প্রথম’
    ‘এই পাকিস্তান খুবই শক্তিশালী’- ম্যাচের আগে বলেছিলেন বিরাট কোহলি। মাঠেও দেখা গেল ভারত অধিনায়কের কথার প্রতিফলন। অসাধারণ বোলিংয়ে ভিত গড়ে দিলেন শাহিন শাহ আফ্রিদি। দারুণ ব্যাটিংয়ে বাকিটা সারলেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। অবসান হলো পাকিস্তানের দীর্ঘ প্রতীক্ষার। বিশ্বকাপে ভারতের বিপক্ষে ধরা দিল প্রথম জয়!
  • পাকিস্তান ম্যাচের আগে ভারতকে কপিলের সতর্কবার্তা
    বৈশ্বিক আসর ও এশিয়া কাপ ছাড়া দুই দলের দেখা হয় না এখন আর। টি-টোয়েন্টিতে তো সবশেষ লড়াই পাঁচ বছর আগে। তাই আসছে ভারত-পাকিস্তান দ্বৈরথে কাউকেই একতরফা এগিয়ে রাখতে পারছেন না কপিল দেব। ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক চিরপ্রতিদ্বন্দ্বীদের ভয়ঙ্কর বলে সতর্ক করে দিলেন উত্তরসূরিদের।
  • ভারতের বিপক্ষে বাবরদের ভয়ডরহীন খেলার পরামর্শ ইমরান খানের
    সমৃদ্ধ ক্রিকেট ক্যারিয়ারে ভারতের বিপক্ষে কত ম্যাচই না খেলেছেন ইমরান খান। পাকিস্তানের একমাত্র ওয়ানডে বিশ্বকাপ জয়ী অধিনায়ক তিনি। বিশ্ব জয়ের সেই অভিজ্ঞতা ভাগাভাগি করেছেন বাবর আজমদের সঙ্গে। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে ম্যাচের জন্য উত্তরসূরিদের দিয়েছেন পরামর্শও-খেলতে হবে আক্রমণাত্মক ও ভয়ডরহীন ক্রিকেট।
  • কোহলির চোখে এই পাকিস্তান খুবই শক্তিশালী
    বিশ্বকাপে দুই দলের লড়াই মানেই ভারতের একচেটিয়া আধিপত্য। ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, বিশ্ব মঞ্চে কখনোই চিরপ্রতিদ্বন্দ্বীদের হারাতে পারেনি পাকিস্তান। আবারও বৈশ্বিক আসরে মুখোমুখি হতে যাচ্ছে দল দুটি, আলোচনায় তাই উঠে আসছে অতীত ইতিহাস। তবে এসব নিয়ে মোটেই ভাবছেন না ভারত অধিনায়ক বিরাট কোহলি। তার চোখে, পাকিস্তানের এই দল খুবই শক্তিশালী।
  • ভারত ম্যাচে পাকিস্তানের ১২ জনের দলে মালিক
    বিশ্বকাপ দলে জায়গা পেলেন একেবারে শেষ মুহূর্তে, নাটকীয়ভাবে। এবার এক বছর পর দেশের প্রতিনিধিত্ব করার দিকে আরও এক ধাপ এগিয়ে গেলেন শোয়েব মালিক। টি-টোয়েন্টি বিশ্বকাপে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে পাকিস্তানের ১২ সদস্যের দলে আছেন অভিজ্ঞ এই অলরাউন্ডার।
  • কোহলির সঙ্গে বাবরের তুলনা ঠিক নয়: ওয়াসিম
    প্রায়ই বিরাট কোহলির সঙ্গে তুলনা করা হয় বাবর আজমকে। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত ও পাকিস্তানের মুখোমুখি লড়াইয়ের আগে যা নতুন মাত্রা পেয়েছে। তবে পাকিস্তান অধিনায়ককে এখনই কোহলির কাতারে দেখছেন না ওয়াসিম আকরাম। পাকিস্তানের কিংবদন্তি ফাস্ট বোলার অবশ্য মনে করছেন, ভারত অধিনায়কের পর্যায়ে যাওয়ার পথেই আছেন বাবর।
  • ‘ভারত-পাকিস্তান ম্যাচ ফাইনালের আগে ফাইনাল’
    ভারত ও পাকিস্তান মুখোমুখি ম্যাচ মানেই বিশ্বজুড়ে দর্শক-সমর্থকদের মাঝে কাজ করে বাড়তি উন্মাদনা। লড়াইটা বিশ্ব মঞ্চে হলে তো কথাই নেই। টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই চিরপ্রতিদ্বন্দ্বী লড়াইয়ে নামার আগে সেই উত্তাপ টের পাচ্ছেন ইনজামাম-উল-হকও। এই ম্যাচকে ফাইনালের আগেই আরেকটি ‘ফাইনাল’ হিসেবে দেখছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক।
  • দুর্নীতির অভিযোগে নিষিদ্ধ পাকিস্তানের ক্রিকেটার
    দুর্নীতিবিরোধী আইন ভঙ্গের অভিযোগে নর্দানের ব্যাটসম্যান জিশান মালিককে সাময়িকভাবে নিষিদ্ধ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।
  • ‘আমরাই জিতব’, ভারত ম্যাচ নিয়ে পাকিস্তান অধিনায়কের হুঙ্কার
    বিশ্বকাপে ভারতের সামনে পড়লেই কী যেন হয়ে যায় পাকিস্তানের! ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, বৈশ্বিক আসরে কখনোই চিরপ্রতিদ্বন্দ্বীদের হারাতে পারেনি তারা। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে বদলাবে অতীত ইতিহাস? পাকিস্তান অধিনায়ক বাবর আজম অবশ্য দারুণ আত্মবিশ্বাসী। বললেন, ভারতকে হারিয়েই বিশ্বকাপ অভিযান শুরু করতে চান তারা।
  • বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রণ করছে ভারত: ইমরান খান
    সিরিজ শুরুর কয়েক ঘণ্টা আগে নিউ জিল্যান্ড ক্রিকেট দল পাকিস্তান ছেড়ে যাওয়ার পর একের পর এক সফর বাতিল হয়ে যাচ্ছে। এতে ভীষণ হতাশ ইমরান খান। পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ও বর্তমান প্রধানমন্ত্রী মনে করছেন, ভারত হলে এমন সাহস দেখাতে পারত না দেশগুলো। তার মতে, বিশ্ব ক্রিকেট এখন ভারতের নিয়ন্ত্রণে।
  • ‘ভারত-পাকিস্তান ম্যাচ আর সব ম্যাচের মতোই’
    ভারত-পাকিস্তান ম্যাচ অনেক সময়ই হয়ে ওঠে খেলার চেয়েও বড় কিছু। মাঠের সীমানা ছাড়িয়ে তা নাড়া দেয় দুই দেশের রাজনীতি থেকে শুরু করে সবকিছুতেই। বিশ্ব ক্রিকেটেও এই ম্যাচের আবেদন বাড়তি। যথারীতি এবারের বিশ্বকাপে দুই দলের লড়াইকে ঘিরেও চড়তে শুরু করেছে উত্তেজনার পারদ। তবে চারপাশের উত্তেজনায় বিচলিত নন মোহাম্মদ রিজওয়ান। পাকিস্তানের কিপার-ব্যাটার জানালেন, এই ম্যাচকে তারা অন্য সব ম্যাচের মতো করেই নেবেন।
  • সরফরাজ কেন বিশ্বকাপ দলে, প্রশ্ন ইনজামামের
    টি-টোয়েন্টি বিশ্বকাপের দল নির্বাচন নিয়ে পাকিস্তানের নির্বাচকদের কড়া সমালোচনা করেছেন ইনজামাম-উল-হক। দেশটির সাবেক এই অধিনায়ক প্রশ্ন তুলেছেন সরফরাজ আহমেদকে দলে ফেরানো নিয়ে। ইনজামাম মনে করছেন, খেলানোর জন্য নয়, শুধু শুধু দলের সঙ্গে নিয়ে যাওয়া হচ্ছে অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যানকে।
  • নাটকীয়ভাবে পাকিস্তানের বিশ্বকাপ দলে মালিক
    সতীর্থের চোটে কপাল খুলল শোয়েব মালিকের। মিডল-অর্ডার ব্যাটসম্যান সোহেব মাকসুদ সময়মতো সেরে না ওঠায় টি-টোয়েন্টি বিশ্বকাপের পাকিস্তান দলে ডাক পেলেন ৩৯ বছর বয়সী অলরাউন্ডার।
  • বিশ্বকাপ শেষ পাকিস্তানের মাকসুদের
    অনিশ্চয়তা আগে থেকেই ছিল। সেই শঙ্কাই এবার সত্যি হলো। চোট থেকে সময়মত সেরে না ওঠায় আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন পাকিস্তানের মিডল অর্ডার ব্যাটসম্যান সোহেব মাকসুদ।
  • ‘ভারত টাকা না দিলে পাকিস্তানের ক্রিকেট ভেঙে পড়বে’
    রাজনীতির আঙিনায় তারা পরস্পরের চরম শত্রু, ক্রিকেটের ময়দানে চিরপ্রতিদ্বন্দ্বি। তবে বাস্তবতা হলো, পাকিস্তানের ক্রিকেট চলছে ভারতের অর্থেই! ভারত এই অর্থ দেওয়া বন্ধ করলে পাকিস্তানের ক্রিকেটও থমকে যাবে। ভারতের কেউ বা পাকিস্তান বিরোধী কেউ নন, স্বয়ং পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান রমিজ রাজাই তুলে ধরলেন এই বাস্তবতা।
  • পাকিস্তানের চূড়ান্ত দলে সরফরাজ, উপেক্ষিতই মালিক
    সাম্প্রতিক ফর্ম দারুণ। চলমান ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে রান সংগ্রাহকদের তালিকায় আছেন শীর্ষ পাঁচে। গড় দ্বিতীয় সর্বোচ্চ, স্ট্রাইক রেট দেড়শ। ছন্দে থাকলেও পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত দলে জায়গা হয়নি অভিজ্ঞ শোয়েব মালিকের। তবে ফেরানো হয়েছে কিপার-ব্যাটসম্যান সরফরাজ আহমেদকে।
  • বিশ্বকাপে ভারতকে হারালে ‘ব্ল্যাঙ্ক চেক’ পাবে পাকিস্তান
    আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে হারাতে পারলে মোটা অঙ্কের বিনিয়োগ পেতে পারে পাকিস্তান। দেশটির ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রমিজ রাজা জানালেন, এক বিনিয়োগকারী নাকি তাদের আশ্বস্ত করেছেন, চিরপ্রতিদ্বন্দ্বীদের হারালে তাদের জন্য ‘ব্ল্যাঙ্ক চেক’ প্রস্তত।
  • প্রতিভায় পিছিয়ে বলেই পাকিস্তানের সঙ্গে খেলে না ভারত!
    ক্রিকেটবিশ্ব জানে, রাজনৈতিক বৈরিতার কারণে বন্ধ ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক ক্রিকেট লড়াই। তবে আব্দুল রাজ্জাক বলছেন অন্য কথা। সাবেক পাকিস্তানি অলরাউন্ডার ও এখনকার এই কোচের মতে, পাকিস্তানের তুলনায় নিজেদের প্রতিভার দীনতা ফুটে উঠবে বলেই এই লড়াই থেকে দূরে আছে ভারত।
  • নতুন শুরুর খোঁজে পাকিস্তান ছেড়ে যুক্তরাষ্ট্রে আকমল
    ঘরোয়া মৌসুমের মাঝপথে পাকিস্তান ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি দিয়েছেন উমর আকমল। নতুন শুরুর খোঁজে নর্দার্ন ক্যালিফোর্নিয়া ক্রিকেট অ্যাসোসিয়েশনের সঙ্গে সংক্ষিপ্ত মেয়াদে চুক্তি করেছেন তিনি। দীর্ঘ-মেয়াদের চুক্তি পেলে খোলা রেখেছেন পাকিস্তান ক্রিকেটের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পথও। 
  • ভারত ম্যাচ নিয়ে বাবরদের গুলের পরামর্শ
    মুখোমুখি লড়াইয়ে এগিয়ে পাকিস্তান। কিন্তু মঞ্চ যখন বিশ্বকাপ তখন একচেটিয়া আধিপত্য ভারতের। টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি হবে এই দুই চির প্রতিদ্বন্দ্বী দল। এমন ম্যাচে স্নায়ু চাপ কতটা প্রভাব ফেলে, ভালো করেই জানা আছে উমর গুলের। পাকিস্তানের সাবেক এই পেসার ভারত ম্যাচের আগে বাবর আজমদের সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে দূরে থাকার পরামর্শ দিলেন।
  • ঝড়ো সেঞ্চুরিতে ওয়াটসন-রোহিতের পাশে বাবর
    আসরে আগের তিন ম্যাচে ভালো শুরু করলেও ইনিংস বড় করতে পারেননি। এবার ব্যাট হাতে ঝড় তুললেন বাবর আজম। করলেন অসাধারণ এক সেঞ্চুরি। সঙ্গে রেকর্ডের একটি পাতায় শেন ওয়াটসন ও রোহিত শর্মার পাশে বসলেন পাকিস্তান অধিনায়ক।
  • মেয়াদ শেষের ৪ মাস আগেই ওয়াসিমের পদত্যাগ
    বোর্ডের সঙ্গে চুক্তির মেয়াদ এখনও চার মাস বাকি ছিল। কিন্তু এর আগেই হুট করে দায়িত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়ে নিলেন ওয়াসিম খান। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান নির্বাহীর পদ থেকে সরে দাঁড়ালেন তিনি।
  • ‘হার্ট অ্যাটাক হয়নি’, বাড়ি ফিরে বললেন ইনজামাম
    খবর ছড়িয়ে পড়েছিল হার্ট অ্যাটাকের। তবে হাসপাতাল থেকে বাড়ি ফিরে ইনজামাম-উল-হক বললেন, রুটিন চেক-আপ করাতেই হাসপাতালে গিয়েছিলেন তিনি। এনজিওপ্লাস্টির পর বাড়ি ফিরে এখন ভালো আছেন বলে জানালেন সাবেক পাকিস্তান অধিনায়ক।
  • হার্ট অ্যাটাকের পর হাসপাতালে স্থিতিশীল ইনজামাম
    দিন তিনেক ধরেই বুকে ব্যথা অনুভব করছিলেন ইনজামাম-উল-হক। পরীক্ষায় ধরা পড়ে, এর মধ্যেই হার্ট অ্যাটাক হয়েছে তার। দ্রুত হাসপাতালে নেওয়া হয় পাকিস্তানের সাবেক এই অধিনায়ককে। জরুরি ভিত্তিতে এনজিওপ্লাস্টি করা হয়। লাহোরের হাসপাতালে এখন স্থিতিশীল আছেন পাকিস্তানের সর্বকালের সেরা ব্যাটসম্যানদের একজন।
  • পাকিস্তানের বিশ্বকাপ দল পছন্দ হয়নি আফ্রিদির
    কিছু নাম কেন আছে ব্যাখ্যা খুঁজে পাচ্ছেন না শহিদ আফ্রিদি। কয়েক জন কোন হিসেবে বাদ পড়ে গেল তাও বুঝতে পারছেন না। সব মিলিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের পাকিস্তান দল পছন্দ হয়নি সাবেক এই অধিনায়কের। তার ধারণা, টুর্নামেন্টের আগে পরিবর্তন আসতে পারে দলে।
  • ‘পাকিস্তান সফর বাতিলে হাত নেই ইংলিশ ক্রিকেটারদের’
    সরকারের পর ইংল্যান্ডের ক্রিকেটারদের সংগঠনও জানিয়েছে, পাকিস্তান সফর বাতিলের পেছনে কোনো ভূমিকা নেই তাদের। একই সঙ্গে দাবি করেছে, কোনো ক্রিকেটারকেই সফরে যেতে চাওয়ার ব্যাপারে কিছু জিজ্ঞেস করেনি ইসিবি।
  • পাকিস্তান ও বাংলাদেশকে ‘না বলে দেওয়া সহজ’
    নিউ জিল্যান্ড ও ইংল্যান্ডের পাকিস্তান সফর বাতিল করায় নিরাপত্তা হুমকিই কি মূল কারণ? উসমান খাওয়াজা তা মনে করেন না। অস্ট্রেলিয়ার এই ব্যাটসম্যান বলছেন, সব ছাপিয়ে অর্থটাই হয়ে উঠছে মুখ্য। তার মতে, পাকিস্তান ও বাংলাদেশের মতো দেশগুলোকে সহজে ‘না’ বলে দেওয়া গেলেও ভারতের ক্ষেত্রে দেখা যায় উল্টো চিত্র।
  • নিউ জিল্যান্ডকে হুমকির উৎস ভারত, অভিযোগ পাকিস্তানি মন্ত্রীর
    পাকিস্তানের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ফাওয়াদ চৌধুরীর অভিযোগ, ভারতের ষড়যন্ত্রের অংশ হিসেবেই পাকিস্তানে বিদেশি দলগুলোর সফর বন্ধের পায়তারা চলছে। যে ডিভাইস ব্যবহার করে নিউ জিল্যান্ড দলকে হুমকি দেওয়া হয়েছে, সেটি ভারতের বলে দাবি তার।
  • ‘ইংল্যান্ডের পাকিস্তান সফর প্রত্যাহার ম্যানচেস্টার টেস্ট বাতিলের চেয়েও বাজে’
    পাকিস্তান সফর বাতিলের জন্য ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) দেখানো কারণ বোধগম্য হচ্ছে না মাইকেল আথারটনের। এক্ষেত্রে ইসিবি মূল বিষয় আড়াল করেছে বলে মনে করছেন ধারাভাষ্যকার ও সাবেক ইংলিশ অধিনায়ক। তার মতে, বিষয়টি ভারতের ইংল্যান্ডের বিপক্ষে পঞ্চম টেস্ট না খেলার চেয়েও বাজে।
  • ‘পাকিস্তান সফর বাতিলের সিদ্ধান্ত ইসিবির, সরকারের নয়’
    ইংল্যান্ডের পুরুষ ও নারী ক্রিকেট দলের সফর বাতিলে যুক্তরাজ্য সরকারের কোনো হাত নেই বলে জানালেন পাকিস্তানে থাকা ইংল্যান্ডের রাষ্ট্রদূত ক্রিস্টিয়ান টার্নার। তার মতে, দেশটিতে খেলতে না আসার সিদ্ধান্ত পুরোপুরি ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি)।
  • ‘ঐতিহাসিক’ পাকিস্তান সিরিজ খেলতে না পেরে হতাশ ল্যাথাম
    দেড় যুগ পর নিউ জিল্যান্ডের পাকিস্তান সফর। দুই দেশের জন্যই বহুল আকাঙ্ক্ষিত এক সিরিজ। কিন্তু নিরাপত্তা শঙ্কায় শেষ মুহূর্তে সব আয়োজন ভেস্তে যায় নিমিষেই। স্বাগতিকরা তো বটেই, হতাশ সফরকারীরাও। এই সফরে নিউ জিল্যান্ডের অধিনায়ক হিসেবে যাওয়া টম ল্যাথাম বললেন, তার জন্য সিরিজটি ছিল বিশেষ কিছু।
  • ‘ওয়েস্টার্ন ব্লক’ নিয়ে ক্ষুব্ধ রমিজ প্রতিশোধ চান মাঠে
    নিউ জিল্যান্ডের সিদ্ধান্ত বিস্ময়কর হয়ে এলেও ইংল্যান্ডের সফর বাতিল করার সিদ্ধান্ত প্রত্যাশিতই ছিল রমিজ রাজার কাছে। হতাশা ও ক্ষোভ অবশ্য কম নয় তার, বরং বেড়েছে আরও। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) চেয়ারম্যানের দাবি, ক্রিকেটের ওয়েস্টার্ন ব্লক একজোট হয়ে পাকিস্তানকে বিপাকে ফেলার আয়োজন করছে। বিশ্বকাপে মাঠের ক্রিকেটে হারিয়েই এই জোটকে জবাব দিতে চান তিনি।
  • পাকিস্তানে যাচ্ছে না ইংল্যান্ড
    নিরাপত্তা ইস্যুতে নিউ জিল্যান্ড শেষ মুহূর্তে সিরিজ বাতিল করার পরপরই জেগেছিল শঙ্কা, ইংল্যান্ডও হয়তো খেলবে না পাকিস্তানে। সঙ্গে সঙ্গে সিদ্ধান্ত না নিয়ে একটু সময় নিয়েছে ইসিবি। তবে শেষ পর্যন্ত পুরুষ ও নারী দলকে পাকিস্তানে না পাঠানোরই সিদ্ধান্ত নিয়েছে তারা।
  • পদত্যাগ না করলে বড় সমস্যার সৃষ্টি হতো: ওয়াকার
    টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কোচের পদ থেকে মিসবাহ-উল-হক ও ওয়াকার ইউনিসের হঠাৎ পদত্যাগ নিয়ে পাকিস্তানের ক্রিকেটে চলছে নানা আলোচনা-সমালোচনা। বিষয়টি নিয়ে এবার মুখ খুললেন তাদেরই একজন। ওয়াকার বললেন, সরে দাঁড়ানোর সিদ্ধান্তই বুদ্ধিমানের কাজ ছিল। নয়তো পাকিস্তান ক্রিকেটে বড় সমস্যার সৃষ্টি হতো।
  • ক্ষোভকে শক্তিকে রূপ দিতে বললেন রমিজ
    রাগ, ক্ষোভ, হতাশা, অপমান, অনেক অনুভূতির জোয়ার চলছে পাকিস্তান ক্রিকেটে। শেষ মুহূর্তে নিউ জিল্যান্ড দল সিরিজ স্থগিত করায় পাকিস্তানের ক্রিকেটারদের বিস্ময় ও হতাশার নানা চিত্রও ফুটে উঠছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ভেতরের এই যন্ত্রণাকেই শক্তিতে রূপ দিতে বলছেন রমিজ রাজা। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যানের বিশ্বাস, মাঠের ক্রিকেটে দল সেরা হয়ে উঠলে সবাই পাকিস্তানের সঙ্গে খেলতে মুখিয়ে থাকবে।
  • নিউ জিল্যান্ডের ঘটনায় আইসিসির হস্তক্ষেপ চান ইনজামাম
    নিরাপত্তা শঙ্কায় কোনো ম্যাচ না খেলে শেষ মুহূর্তে নিউ জিল্যান্ডের পাকিস্তান সফর বাতিলের সিদ্ধান্তে ভীষণ হতাশ ও ক্ষুব্ধ ইনজামাম-উল-হক। বিষয়টি কিছুতেই মেনে নিতে পারছেন না তিনি। এ ব্যাপারে আইসিসির হস্তক্ষেপ চান পাকিস্তানের সাবেক এই অধিনায়ক।
  • ‘পাকিস্তান ক্রিকেটকে হত্যা করেছে নিউ জিল্যান্ড’
    পাকিস্তানে পুরো দমে কেবলই আন্তর্জাতিক ক্রিকেট ফিরতে যাচ্ছিল, সফরে যেতে শুরু করেছিল বড় বড় দেশগুলো। কিন্তু নিরাপত্তা শঙ্কায় ম্যাচ না খেলে শেষ মুহূর্তে নিউ জিল্যান্ডের পাকিস্তান ছাড়ার সিদ্ধান্ত বদলে দিয়েছে প্রেক্ষাপট। শঙ্কা জেগেছে দেশটিতে হতে যাওয়া সামনের সিরিজগুলো নিয়ে। কিউইদের এমন পদক্ষেপে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে আলোচনার ঝড়।
  • নিউ জিল্যান্ডের ঘটনায় ইংল্যান্ডের পাকিস্তান সফর নিয়ে শঙ্কা
    প্রথম ওয়ানডের কয়েক ঘণ্টা আগে হুট করে নিউ জিল্যান্ডের সিরিজ স্থগিত করে পাকিস্তান ছাড়ার প্রভাব হতে পারে সুদূর প্রসারী। এরই মধ্যে অন্তত একটি সফর পড়ে গেছে শঙ্কায়। আগামী অক্টোবরে ইংল্যান্ডের পুরুষ ও নারী দলের পাকিস্তানে খেলতে যাওয়ার কথা রয়েছে।  
  • নিউ জিল্যান্ডের একতরফা সিদ্ধান্তে পাকিস্তানের হতাশা
    সবে দলগুলো পাকিস্তান সফর করতে শুরু করেছিল, ধীরে ধীরে আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পেতে যাচ্ছিল ক্রিকেট ভেন্যুগুলো। এর মধ্যেই বড় এক ধাক্কা খেয়েছে দেশটি। প্রথম ওয়ানডে শুরুর কয়েক ঘণ্টা আগে নিরাপত্তা শঙ্কায় সিরিজ স্থগিত করে দেশে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে নিউ জিল্যান্ড। তাদের একতরফা সিদ্ধান্ত হতাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি)।
  • নিরাপত্তা শঙ্কায় পরিত্যক্ত নিউ জিল্যান্ড-পাকিস্তান সিরিজ
    সবকিছু ভালোভাবেই এগোচ্ছিল, অপেক্ষা ছিল কেবল দুই দলের মাঠে নামার। কিন্তু প্রথম ওয়ানডে শুরুর দিন হুট করেই পরিত্যক্ত হয়ে গেল পাকিস্তান-নিউ জিল্যান্ডের পুরো সিরিজ।
  • অভিষেকের দিকে আরেক পা এগোলেন মাহমুদ
    স্কোয়াডে আছেন চার নতুন মুখ। তবে নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডের দলে সুযোগ পেলেন কেবল জাহিদ মাহমুদ। ওয়ানডে ক্রিকেটে অভিষেকের দিকে আরেক ধাপ এগিয়ে গেলেন এই লেগ স্পিনার।
  • ‘৪০০ অটোগ্রাফ শিকারি অপেক্ষায় না থাকলে ক্রিকেটের উদ্দেশ্য ব্যর্থ’
    পাকিস্তান ক্রিকেট বোর্ডের নতুন চেয়ারম্যান রমিজ রাজা পাকিস্তান ক্রিকেটের অনেক জায়গাতেই পরিবর্তন আনছেন। তবে জাতীয় দলের অধিনায়কত্বের জায়গায় এখনই হাত দিতে চান না। সাবেক এই অধিনায়ক আরও ভালোভাবে জানতে চান এখনকার অধিনায়ক বাবর আজমকে। নিজের প্রত্যাশার কথা অবশ্য বাবরকে জানিয়ে দিয়েছেন রমিজ। অধিনায়কের ব্যক্তিত্ব হতে হবে ইমরান খানের মতো আর ক্রিকেট দিয়েই নিজেকে নিতে হবে এমন জায়গায়, যেন বয়ে যায় জনপ্রিয়তার জোয়ার।
  • ভারত-পাকিস্তান সিরিজ আপাতত ‘অসম্ভব’
    রমিজ রাজা পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান হওয়ার পর শোনা যাচ্ছে নানা ইতিবাচকতার পদধ্বনি। তবে একটি জায়গায় তিনিও অসহায়। ক্রিকেটার ও ধারাভাষ্যকার থেকে প্রশাসক হওয়া সাবেক এই পাকিস্তান অধিনায়ক বললেন, সহসাই ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক লড়াই শুরুর কোনো সম্ভাবনা তিনি দেখেন না।
  • পাকিস্তানের কোচিং স্টাফে হেইডেন-ফিল্যান্ডার
    টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে কোচিং স্টাফে নতুন দুই সদস্যকে যোগ করেছে পাকিস্তান। অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার ম্যাথু হেইডেন ও দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার ভার্নন ফিল্যান্ডারকে আসছে বৈশ্বিক টুর্নামেন্টের জন্য কোচ হিসেবে নিয়োগ দিয়েছে তারা।
  • তিন বছরের জন্য পিসিবির নতুন চেয়ারম্যান রমিজ
    সবকিছু একরকম নিশ্চিতই ছিল, অপেক্ষা ছিল কেবল আনুষ্ঠানিক ঘোষণার। অবশেষে এলো সেটিও। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) নতুন চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন দেশটির সাবেক অধিনায়ক রমিজ রাজা।
  • সুপার লিগের অংশ নয় পাকিস্তান-নিউ জিল্যান্ড সিরিজ
    নিউ জিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ হিসেবে গণ্য হবে না। এটি এখন শুধু দ্বিপাক্ষিক সিরিজ হিসেবে খেলবে দল দুটি।
  • ‘মিসবাহ-ওয়াকার পালিয়ে যায়নি’
    বিশ্বকাপ দল ঘোষণার পরপরই দুই কোচের পদত্যাগের খবর। দল গঠন নিয়ে অসন্তোষ? গুঞ্জন ছড়িয়ে পড়তে থাকে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের সম্ভাব্য পরবর্তী প্রধান রমিজ রাজার সঙ্গে মতবিরোধের কথাও ছড়িয়ে পড়তে থাকে। মিসবাহ-উল-হক ও ওয়াকার ইউনিসের হঠাৎ পদত্যাগ নিয়ে পাকিস্তানের ক্রিকেটে এখন নানা আলোচনা। তবে নতুন কোচ সাকলায়েন মুশতাক বললেন, পদত্যাগ করা দুই কোচের সিদ্ধান্ত পেশাদারী দিক থেকেই হয়েছে।
  • অগাস্টের সেরার লড়াইয়ে রুট-বুমরাহ-আফ্রিদি
    টানা তিন টেস্টে সেঞ্চুরি করে দীর্ঘ সময় পর ফিরেছেন র‍্যাঙ্কিংয়ের চূড়ায়। এবার জো রুটের সামনে আরেকটি অর্জনের হাতছানি। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ইংল্যান্ড অধিনায়ক। অগাস্ট মাসের সেরার লড়াইয়ে তার প্রতিদ্বন্দ্বী জাসপ্রিত বুমরাহ ও শাহিন শাহ আফ্রিদি।
  • পাকিস্তানের বিশ্বকাপ দলে নেই মালিক, সরফরাজ
    টি-টোয়েন্টি বিশ্বকাপের পাকিস্তান দলে ডাক পেয়েছেন ৪০ বছর বয়সী অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। তবে জায়গা হয়নি দুই সাবেক অধিনায়ক শোয়েব মালিক ও সরফরাজ আহমেদের।
  • বিশ্বকাপের আগে মিসবাহ-ওয়াকারের আচমকা পদত্যাগ
    টি-টোয়েন্টি বিশ্বকাপ কড়া নাড়ছে দুয়ারে। বাকি নেই দুই মাসও। এই সময় সবাইকে অবাক করে দিলেন মিসবাহ-উল-হক ও ওয়াকার ইউনিস। পাকিস্তানের প্রধান কোচ ও বোলিং কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন দলটির সাবেক দুই ক্রিকেটার।
  • নিষেধাজ্ঞা কাটিয়ে ঘরোয়া ক্রিকেটে ফিরছেন আকমল
    আবারও প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরতে যাচ্ছেন উমর আকমল। এক বছরের নিষেধাজ্ঞা কাটানো পাকিস্তানের এই কিপার ব্যাটসম্যানকে ২০২১-২২ ঘরোয়া মৌসুমের জন্য দলে নিয়েছে সেন্ট্রাল পাঞ্জাব।
  • ভারতকে হারিয়ে বিশ্বকাপ শুরু করতে চান বাবর
    এমনিতেই দুই দলের লড়াই মানেই যেন ‘কেহ কারে নাহি ছাড়ে সমানে সমান।’ কিন্তু মঞ্চ যখন বিশ্বকাপ, তখন লড়াইটা একতরফা। ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, বিশ্বকাপে কখনোই ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। হতাশার সেই ইতিহাস এবার বদলে দিতে চান বাবর আজম। চিরপ্রতিদ্বন্দ্বিদের হারিয়েই এবার বিশ্বকাপ অভিযান শুরু করতে চান পাকিস্তান অধিনায়ক।
  • পাকিস্তান সফরে নিউ জিল্যান্ডের আর বাধা নেই
    তালেবানরা প্রতিবেশী দেশ আফগানিস্তানের দখল নেওয়ার প্রভাব পড়েছিল নিউ জিল্যান্ডের পাকিস্তান সফরের পরিকল্পনায়। ভেস্তে যাওয়ার শঙ্কা জেগেছিল দুই দলের সিরিজটি। তবে আপাতত কেটে গেছে সেই কালো মেঘ। বোর্ডের পক্ষ থেকে পাঠানো নিরাপত্তা দলের সবুজ সংকেত পেয়েছে নিউ জিল্যান্ড দল।
  • পাকিস্তান ওয়ানডে দলে ৪ নতুন মুখ
    প্রায় এক বছর পর পাকিস্তান ওয়ানডে দলে ফিরেছেন ইফতিখার আহমেদ ও খুশদিল শাহ। নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের দলে ডাক পেয়েছেন চার নতুন মুখ।
  • ভুয়া খবরে চটেছেন ওয়াসিম আকরাম
    পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান হতে আগ্রহী ছিলেন ওয়াসিম আকরাম-এমন সংবাদ ছড়ানোয় বেজায় চটেছেন কিংবদন্তি এই পেসার। ক্ষোভ প্রকাশ করে জানিয়েছেন, কখনোই তিনি পিসিবির প্রধান হতে চাননি।
  • পাকিস্তান-নিউ জিল্যান্ড সিরিজে ফিরছে দর্শক
    পাকিস্তানে মাঠে বসে খেলা দেখার দরজা খুলে গেল। দেশটির নিউ জিল্যান্ডের বিপক্ষে আসছে সীমিত ওভার ক্রিকেট সিরিজের ম্যাচে স্টেডিয়ামের ধারণক্ষমতার ২৫ শতাংশ দর্শককে প্রবেশের অনুমতি দেওয়া হবে।
  • ওয়েস্ট ইন্ডিজে আটকে গেলেন মিসবাহ
    সফর শেষ, এবার দেশে ফেরার পালা। কিন্তু মিসবাহ-উল-হক পড়লেন বিপাকে। শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ায় আটকে গেলেন তিনি ওয়েস্ট ইন্ডিজে। প্রধান কোচকে রেখেই তাই দেশের উদ্দেশে রওয়ানা দিতে হয়েছে পাকিস্তান দলকে।
  • ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে ফাওয়াদ-আফ্রিদি
    দলের কঠিন সময়ে একজন ব্যাট হাতে দাঁড়িয়েছিলেন ত্রাতা হয়ে। আরেকজন দুর্দান্ত বোলিংয়ে দলের জয়ে রেখেছিলেন সবচেয়ে বড় অবদান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাকিস্তানের দুই বাঁহাতি ক্রিকেটার ফাওয়াদ আলম ও শাহিন শাহ আফ্রিদির দারুণ পারফরম্যান্সের ছাপ পড়েছে তাদের র‍্যাঙ্কিংয়ে। টেস্ট ব্যাটসম্যান ও বোলারদের তালিকায় দুই জনই জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা স্থানে।
  • আফ্রিদির আগুনে বোলিংয়ে পুড়ল উইন্ডিজ
    বৃষ্টি, ভেজা আউটফিল্ড, আলোকস্বল্পতা, কত যে বাধা! ওয়েস্ট ইন্ডিজ দলের মতো ক্যারিবিয়ান আবহাওয়াও হয়ে উঠেছিল প্রতিপক্ষ। কিন্তু অদম্য মানসিকতা আর জয়ের প্রচণ্ড তাড়নায় শেষ পর্যন্ত সব জয় করল পাকিস্তান। শাহিন শাহ আফ্রিদির বোলিং তোপে দারুণ জয়ে তারা সমতায় শেষ করল সিরিজ।
  • শেষ দিনে রোমাঞ্চের অপেক্ষায় উইন্ডিজ-পাকিস্তান টেস্ট
    বৃষ্টি, ভেজা মাঠ, আলোকসল্পতার বাধায় এমনিতেই নষ্ট হয়েছে ম্যাচের অনেক সময়। সমতায় সিরিজ শেষ করতে বাকি সময়টুকু কাজে লাগিয়ে ম্যাচে ফল বের করে আনার চ্যালেঞ্জ নিয়েছে পাকিস্তান। তাতে দারুণ জমে উঠেছে দ্বিতীয় টেস্ট। শেষ দিনের আগে পরিস্থিতি এমন যেখানে, চারটি ফলই সম্ভব।
  • স্থগিত আফগানিস্তান-পাকিস্তান ওয়ানডে সিরিজ
    আফগানিস্তানের পরিস্থিতি ও করোনাভাইরাসের প্রাদুর্ভাব দুইয়ে মিলিয়ে সিরিজটি ঝুলছিল অনিশ্চয়তার সুতোয়। শেষ পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গেল পাকিস্তানের বিপক্ষে আফগানিস্তানের ওয়ানডে সিরিজ।
  • ফাওয়াদের সেঞ্চুরির পর শেষ বেলায় উইকেট হারিয়ে চাপে উইন্ডিজ
    দুই রানে তিন উইকেট হারানো দল শেষ পর্যন্ত করল ইনিংস ঘোষণা। দুঃস্বপ্নের শুরুর পর পাকিস্তান এমন অবস্থানে যেতে পারল ফাওয়াদ আলমের লড়াকু সেঞ্চুরিতে। তৃতীয় দিন শেষ বেলায় ব্যাটিংয়ে নেমে স্বস্তিতে নেই ওয়েস্ট ইন্ডিজ।
  • বৃষ্টিতে ভেসে গেল জ্যামাইকা টেস্টের দ্বিতীয় দিন
    বারবার ঘুরে ফিরে এলো বৃষ্টি। তাতে ভেসে গেল ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের খেলা।
  • দুঃস্বপ্নের শুরুর পর বাবর-ফাওয়াদের ব্যাটে উদ্ধার পাকিস্তান
    টপ অর্ডার নিয়ে দুর্ভাবনায় টেস্ট শুরু করেছিল পাকিস্তান। খেলা শুরুর পরপরই সেই টেনশনের অবসান। ২ রানের মধ্যেই যে টপ অর্ডারের ৩ উইকেট শেষ! তবে শঙ্কাকে বাস্তবে রূপ দেওয়া সেই বিভীষিকাময় শুরুর পরও প্রথম দিনটি পাকিস্তানের। দারুণ জুটিতে দলকে বিপর্যয় থেকে টেনে তোলেন বাবার আজম ও ফাওয়াদ আলম।
  • '৪ দিনের মধ্যে' দেশ ছাড়বে আফগান দল
    তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর দেশটির ক্রিকেট নিয়ে যে শঙ্কা জেগেছিল তা তাদের ক্রিকেটারদের অনুশীলনে ফেরার মধ্য দিয়ে কেটে গেছে অনেকটা। তবে পাকিস্তান সিরিজ ঝুলছিল অনিশ্চয়তার সুতোয়। সেই সংশয়ও দূর করে দিলেন আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) প্রধান নির্বাহী হামিদ শিনওয়ারি। জানালেন, আগামী চার দিনের মধ্যে শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছাড়বে দল।
  • আফগানিস্তানের পালাবদলে ‘অনিশ্চিত’ পাকিস্তান-নিউ জিল্যান্ড সিরিজ
    ভেস্তে যেতে পারে দেড় যুগ পর নিউ জিল্যান্ডের পাকিস্তান সফরের পরিকল্পনা। প্রতিবেশী রাষ্ট্র আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ায় দেখা দিয়েছে এমন শঙ্কা।
  • অধিনায়কদের বিশ্বকাপ ভাবনা
    টি-টোয়েন্টি বিশ্বকাপ কড়া নাড়ছে দুয়ারে। গ্রুপিং, সূচি সবই হয়ে গেছে, এখন শুধু মাঠের লড়াইয়ের অপেক্ষা। আগামী ১৭ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে আসর। কোভিড-১৯ মহামারীর কঠিন পরিস্থিতিতে আয়োজিত হলেও প্রতিযোগিতাটিতে অংশ নিতে মুখিয়ে আছে প্রতিটি দল।
  • নাটকীয় শেষ জুটিতে উইন্ডিজের রুদ্ধশ্বাস জয়
    হাসান আলির বলে কেমার রোচের ড্রাইভে বল ছুটল কাভার দিয়ে। দুই রান নেওয়ার পথেই উদযাপন শুরু করলেন রোচ ও জেডেন সিলস। ড্রেসিংরুমে তাদের সতীর্থরাও তখন লাফাচ্ছেন। গ্যালারির গুটিকয় দর্শকের আনন্দ চিৎকারে প্রকম্পিত চারপাশ। ধারাভাষ্যকক্ষে গলা ফাটাচ্ছেন ইয়ান বিশপ, “ওয়েস্ট ইন্ডিজ জিতে গেছে… অবিস্মরণীয় টেস্ট জয়। রোচ ও সিলসকে কুর্নিশ…১ উইকেটের জয়, স্রেফ ১ উইকেটের…।” পাকিস্তানিরা তখন হতাশায় নুইয়ে পড়েছে প্রায়।
  • ৭১ বছরের রেকর্ড ভাঙলেন সিলস
    রেকর্ডের পাতায় নাম লেখাতে খুব বেশি সময় নিলেন না জেডেন সিলস। ওয়েস্ট ইন্ডিজের হয়ে দারুণ এক কীর্তি গড়লেন এই পেসার। পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত বোলিংয়ে ৫ উইকেট নিয়ে তিনি ভাঙলেন ৭১ বছরের পুরনো রেকর্ড।
  • ওয়েস্ট ইন্ডিজের সামনে বাধা বাবর আজম
    দিনজুড়ে দেখা গেল আবহাওয়ার নানা রূপ। রোদ-মেঘ-বৃষ্টির নানা খেলা। মাঠের খেলায়ও রঙ বদল হলো বারবার। কখনও ওয়েস্ট ইন্ডিজের দুর্দান্ত বোলিং, কখনও পাকিস্তানের প্রতিরোধ। দিনশেষে এগিয়ে শেষ পর্যন্ত ক্যারিবিয়ানরা। তবে পাকিস্তানের ভরসা বাবর আজমের চওড়া ব্যাট।
  • ব্র্যাথওয়েটের ৩ রানের দুঃখ, উইন্ডিজের লিড
    ইয়াসির শাহর লেগ স্টাম্পের বাইরের বল আলতো ব্যাটে ফাইন লেগে খেলেই ছুট দিলেন ক্রেইগ ব্র্যাথওয়েট। এক রান নিয়ে ছুটলেন দ্বিতীয় রানের জন্য। অনায়াস বলেই মনে হচ্ছিল। কিন্তু স্কয়ার লেগ থেকে দ্রুত ফাইন লেগে ছুটে বল কুড়িয়ে দারুণ গতিতে নিখুঁত নিশানায় থ্রো করলেন হাসান। বিপদ বুঝে ডাইভ দিলেন ব্র্যাথওয়েট। তবু শেষ রক্ষা হলো না। সরাসরি থ্রোয়ে উড়ে গেল বেলস। ব্র্যাথওয়েটের শতরানের আশা থমকে গেল ৩ রান দূরে।
  • পাকিস্তানকে গুটিয়ে দিয়ে স্বস্তিতে নেই উইন্ডিজও
    সহায়ক কন্ডিশনে টস জিতে বোলিংয়ে নামা আর পাকিস্তানকে অলআউট করে দেওয়া, দিনটি হওয়ার কথা ওয়েস্ট ইন্ডিজের। কিন্তু গড়বড় হয়ে গেল শেষ বিকেলের চারটি ওভারে। দ্রুত দুই উইকেট হারিয়ে ক্যারিবিয়ানরাও দিন শেষ করল দুর্ভাবনাকে সঙ্গী করে।
  • ‘আইসিসি কি ঘুমিয়ে আছে?’ উইলিয়ামসনরা না থাকায় ইনজামামের প্রশ্ন
    বিশ্বকাপে তো বটেই, এমনকি আইপিএল ও ভারত সফরেও খেলবেন নিউ জিল্যান্ডের শীর্ষ ক্রিকেটাররা। কিন্তু পাকিস্তান সফরে তারা যাচ্ছেন না। এটা মানতেই পারছেন না ইনজামাম-উল-হক। সাবেক এই ব্যাটসম্যানের মতে, সব দলই পাকিস্তানকে হেলাফেলা করছে। আইসিসি এসব ব্যাপার কেন তদারকি করছে না, সেই প্রশ্নও তুলছেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক।
  • পাকিস্তান সিরিজে নেই গ্যাব্রিয়েল-ব্রাভো
    চোট এখনও সারেনি পুরোপুরি। তাই শ্যানন গ্যাব্রিয়েলকে নিয়ে ঝুঁকি নিতে চায়নি ওয়েস্ট ইন্ডিজ। পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের দলে রাখা হয়নি এই পেসারকে। বিশ্রাম দেওয়া হয়েছে বাঁহাতি ব্যাটসম্যান ড্যারেন ব্রাভোকেও।
  • বাংলাদেশে খেলে পাকিস্তান যাবে নিউ জিল্যান্ড
    দেড় যুগ পর পাকিস্তান সফরের সম্ভাবনার কথা কদিন আগে জানিয়েছিল নিউ জিল্যান্ড। এতদিন সবকিছু ছিল আলোচনার টেবিলে। অবশেষে এলো আনুষ্ঠানিক ঘোষণা। বাংলাদেশ সফর শেষে দেশটিতে যাবে কিউইরা।
  • এক জয়েই সিরিজ পাকিস্তানের
    সিরিজ হার এড়াতে জিততেই হতো ওয়েস্ট ইন্ডিজকে। সেই পথে দারুণ শুরুও পেয়েছিল তারা। কিন্তু তাদেরকে শেষ চেষ্টাই করতে দিল না বৃষ্টি। ভাসিয়ে নিয়ে গেল চতুর্থ টি-টোয়েন্টিও।
  • ৮ বলেই শেষ উইন্ডিজ-পাকিস্তান ম্যাচ
    দীর্ঘ অপেক্ষার পর থেমে গিয়েছিল বৃষ্টি। একটু একটু করে জাগছিল আশা। কিন্তু পিচ দেখে মোটেও সন্তুষ্ট হতে পারেননি আম্পায়াররা। মাঠ দেখেও তাদের মনে হয়নি, কাট অফ সময়ের আগে নিরাপদে ম্যাচ শুরু সম্ভব। তাই পরিত্যক্ত হয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের তৃতীয় টি-টোয়েন্টি।
  • সাত মাসেই পঞ্জিকা বর্ষে সর্বোচ্চ রানের রেকর্ড রিজওয়ানের
    বছরের বাকি আরও পাঁচ মাস। এর মধ্যেই টি-টোয়েন্টিতে এক পঞ্জিকা বর্ষে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড গড়ে ফেলেছেন মোহাম্মদ রিজওয়ান।  আশা জাগিয়েছেন, প্রথম ব্যাটসম্যান হিসেবে এক বছরে হাজার রানের মাইলফলক ছোঁয়ার।
  • পুরান-ঝড়েও পারল না উইন্ডিজ, এগিয়ে গেল পাকিস্তান
    ভীষণ কঠিন হয়ে যাওয়া সমীকরণ খুনে ব্যাটিংয়ে মেলানোর আশা জাগিয়েছিলেন নিকোলাস পুরান। কিন্তু দলের শুরুর মন্থর ব্যাটিংয়ে নাগালের বাইরে চলে যাওয়া ম্যাচ আর মুঠোয় পুরতে পারেননি বাঁহাতি এই ব্যাটসম্যান। তার বিস্ফোরক ইনিংসের পরও দ্বিতীয় টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দিয়েছে পাকিস্তান।
  • কাশ্মীরে খেললে ‘ভারতে প্রবেশ বন্ধ’ গিবসের
    কাশ্মীর নিয়ে পাকিস্তান-ভারতের দ্বন্দ্বের প্রভাব পড়ছে ক্রিকেট আঙিনায়ও। যা পছন্দ হচ্ছে না হার্শেল গিবসের। কাশ্মীর প্রিমিয়ার লিগে (কেপিএল) খেললে ভারতে ঢুকতে দেওয়া হবে না, বিসিসিআই থেকে এমন হুমকি পাওয়ার অভিযোগ করেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই ব্যাটসম্যান।
  • মাথায় চোট পেয়ে হাসপাতালে আজম
    অনুশীলনে মাথায় আঘাত পাওয়ার পর হাসপাতালে নেওয়া হয়েছে আজম খানকে। আপাতত পর্যবেক্ষণে আছেন পাকিস্তানের ২২ বছর বয়সী এই ব্যাটসম্যান। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচ থেকে তিনি ছিটকে গেছেন।
  • ‘এটি ক্লাব ক্রিকেট নয়’, ম্যাচ কমানোয় চটেছেন ইনজামাম
    কোভিডের ছোবলে ওলট-পালট হলো ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া সিরিজের সূচি। সেটির প্রভাবে কেন ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তান সিরিজের ম্যাচ কমে গেল, তা বুঝেই উঠতে পারছেন না ইনজামাম-উল-হক। এতে পাকিস্তান ক্রিকেটের মর্যাদাহানি করা হয়েছে বলেই মনে করেন পাকিস্তানের সাবেক অধিনায়ক।
  • উইন্ডিজ-পাকিস্তান সিরিজে কমে গেল ম্যাচ
    প্রায় সব দেশই খেলছে ব্যস্ত সূচিতে। পিঠাপিঠি সিরিজ খেলতে হচ্ছে ক্রিকেটারদের। এক সিরিজে সূচিতে রদবদলে তাই আরেক সিরিজে প্রভাব পড়াটাই স্বাভাবিক। সেটাই হলো ওয়েস্ট ইন্ডিজের ক্ষেত্রে। অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের দ্বিতীয় ওয়ানডে স্থগিত হওয়ার প্রভাবে পাকিস্তানের বিপক্ষে ক্যারিবিয়ানদের একটি ম্যাচ কমে গেছে।
  • আইপিলের সঙ্গে সূচির সংঘর্ষ এড়াতে পিএসএল জানুয়ারিতে
    পাকিস্তান সুপার লিগের (পিএসএল) সূচির সময় হবে পাকিস্তান-অস্ট্রেলিয়া সিরিজ। এরপর রয়েছে আইপিএল। এগুলোর সঙ্গে সূচির সংঘর্ষ এড়াতে পিএসএলের পরের আসর এগিয়ে আনা হয়েছে। আগামী জানুয়ারি-ফেব্রুয়ারিতে মাঠে গড়াবে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টুর্নামেন্টের সপ্তম আসর।
  • আইপিএলের জন্য পাকিস্তান-আফগানিস্তান সিরিজের ভেন্যু বদল
    ভেন্যু পরিবর্তন করা হয়েছে পাকিস্তান ও আফগানিস্তানের ওয়ানডে সিরিজের। সংযুক্ত আরব আমিরাত থেকে সরিয়ে দুই দলের আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের সিরিজটি এখন হবে শ্রীলঙ্কায়।
  • ১৬ বছর বয়সে আফগান দলে নুর, জায়গা হারালেন আসগর
    সবশেষ ওয়ানডে সিরিজে ছিলেন আফগানিস্তানের অধিনায়ক। এরপর হারান নেতৃত্ব। এবার আসগর আফগানকে ছাড়াই পাকিস্তান সিরিজের দল ঘোষণা করেছে আফগানিস্তান। দলে জায়গা পেয়েছেন চমক জাগানো ১৬ বছর বয়সী রিস্ট স্পিনার নুর আহমেদ।
  • রোমাঞ্চকর লড়াইয়ে জিতে সিরিজ ইংল্যান্ডের
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে আদিল রশিদ লক্ষ্যটা রাখলেন নাগালে। বিস্ফোরক ব্যাটিংয়ে জেসন রয় জাগালেন সহজ জয়ের আশা। তাকে বিদায় করে ম্যাচ জমিয়ে তুলল পাকিস্তান। কিন্তু শেষরক্ষা করতে পারেনি সফরকারীরা। নখ কামড়ানো উত্তেজনার ম্যাচে জিতে সিরিজ ঘরে তুলেছে ইংল্যান্ড।
  • টি-টোয়েন্টির নেতৃত্বে বাবরকে চান না ইন্তিখাব
    তিন সংস্করণেই বাবর আজমকে অধিনায়ক করা সঠিক সিদ্ধান্ত বলে মনে করছেন না ইন্তিখাব আলম। টি-টোয়েন্টির নেতৃত্বে পাকিস্তান বেছে নিক নতুন কাউকে, চান দেশটির সাবেক এই অধিনায়ক।
  • ইংল্যান্ডের স্পিনে পাকিস্তানের হার
    ছোট মাঠ, ব্যাটিং সহায়ক উইকেটে ব্যবধান গড়ে দিলেন ইংল্যান্ডের তিন স্পিনার। ম্যাট পার্কিনসন, আদিল রশিদ ও মইন আলির স্পিনের সামনে দুইশ ছাড়ানো লক্ষ্য তাড়ার চ্যালেঞ্জে জিততে পারল না পাকিস্তান। দ্বিতীয় টি-টোয়েন্টিতে তাদের হারিয়ে সিরিজ বাঁচিয়ে রাখল ইংল্যান্ড।
  • ‘বিশ্বকাপ জিতলেও বলতে হবে পাকিস্তান ঠিক পথে নেই’
    ইংল্যান্ডের দ্বিতীয় সারির দলের কাছে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার তেতো স্বাদ। সেই পাকিস্তানই পূর্ণশক্তির ইংলিশদের প্রথম টি-টোয়েন্টিতে হারিয়ে দিল। শোয়েব আখতার অবশ্য তাতে অবাক নন। ২০ ওভারের ক্রিকেটে এমনকি দল বিশ্বকাপ জিতলেও উচ্ছ্বাসের কিছু দেখেন না সাবেক এই ফাস্ট বোলার। তার মতে, দেশের ক্রিকেটই নেই ঠিক পথে।
  • লিভিংস্টোনের জোড়া রেকর্ডের ম্যাচেও পারল না ইংল্যান্ড
    ছোট মাঠে ব্যাটিং সহায়ক উইকেটে রান উৎসবে মাতলেন দুই দলের ব্যাটসম্যানরা। প্রাপ্তির দিক থেকে সবার চেয়ে এগিয়ে থাকলেন লিয়াম লিভিংস্টোন। ২ রানে জীবন পেয়ে খুনে ইনিংসে গড়লেন দেশের হয়ে দ্রুততম ফিফটি ও সেঞ্চুরির রেকর্ড। তবুও পাকিস্তানের বিপক্ষে পেরে উঠল না ইংল্যান্ড।
  • বাবরের ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট
    ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে রান শূন্য ও ১৯। বাবর আজম যেন খুঁজে ফিরছিলেন নিজেকে। তৃতীয় ম্যাচে ঘুরে দাঁড়ালেন পাকিস্তান অধিনায়ক। দুর্দান্ত ব্যাটিংয়ে করলেন রেকর্ড গড়া সেঞ্চুরি। এতে আইসিসির ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে পেলেন ক্যারিয়ারে সেরা রেটিং পয়েন্ট। মজবুত করলেন শীর্ষস্থান।
  • ওয়ানডেতে আলো ছড়িয়ে টি-টোয়েন্টি দলে মাহমুদ-গ্রেগরি
    পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন সাকিব মাহমুদ ও লুইস গ্রেগরি। টি-টোয়েন্টি সিরিজের দলে তাদের রেখেছেন ইংল্যান্ডের নির্বাচকরা। প্রায় এক বছর পর এই সংস্করণের দলে ফিরলেন মাহমুদ ও গ্রেগরি।
  • ‘গড়পড়তা বোর্ড, গড়পড়তা দল, লজ্জাজনক ফল’
    অফিসিয়ালি সিরিজটি খেলেছে ইংল্যান্ডের ‘বি’ দল। তবে অনেকের চোখে এটা তাদের ‘সি’ দল। কেউ কেউ স্রেফ ‘কাউন্টি’ দলও বলছেন। সেই দলের কাছেই হোয়াইটওয়াশড পূর্ণশক্তির পাকিস্তান। দলের এমন হারের পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানালেন পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার শোয়েব আখতার। যথারীতি তার ক্ষোভের ভাষা তার গতিময় বাউন্সারগুলোর মতোই আক্রমণাত্মক।
  • রেকর্ড গড়ে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করল ইংল্যান্ড
    ক্যারিয়ার সেরা ইনিংসে দলকে টানলেন বাবর আজম। দুই মেজাজের দুই ফিফটিতে অধিনায়ককে সঙ্গ দিলেন ইমাম-উল-হক ও মোহাম্মদ রিজওয়ান। ইংল্যান্ডকে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ ছুড়ে দিল পাকিস্তান। জেমস ভিন্সের প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি ও লুইস গ্রেগরির ফিফটিতে সেই চ্যালেঞ্জে জিতে সফরকারীদের হোয়াইটওয়াশ করে ছাড়ল ইংল্যান্ড।
  • ‘পাকিস্তান নিশ্চয়ই এত খারাপ নয়!’
    মূল দলের সবাই আইসোলেশনে। সিরিজ শুরুর মাত্র দুই দিন আগে জরুরি বার্তা পাঠিয়ে বিভিন্ন কাউন্টি দল থেকে ক্রিকেটার এনে গড়া হলো আরেকটি দল। ছুটি থেকে ঢেকে পাঠানো হলো কোচকে। এই জোড়াতালি দিয়ে গড়া ইংল্যান্ড দলের কাছেই কিনা পাত্তা পেল না পাকিস্তান! শহিদ আফ্রিদি এতে অবাক। সাবেক পাকিস্তানি অধিনায়ক দলকে বলছেন এই ম্যাচ ভুলে দ্রুত ঘুরে দাঁড়াতে।