• এক জয়েই সিরিজ পাকিস্তানের
    সিরিজ হার এড়াতে জিততেই হতো ওয়েস্ট ইন্ডিজকে। সেই পথে দারুণ শুরুও পেয়েছিল তারা। কিন্তু তাদেরকে শেষ চেষ্টাই করতে দিল না বৃষ্টি। ভাসিয়ে নিয়ে গেল চতুর্থ টি-টোয়েন্টিও।
  • ৮ বলেই শেষ উইন্ডিজ-পাকিস্তান ম্যাচ
    দীর্ঘ অপেক্ষার পর থেমে গিয়েছিল বৃষ্টি। একটু একটু করে জাগছিল আশা। কিন্তু পিচ দেখে মোটেও সন্তুষ্ট হতে পারেননি আম্পায়াররা। মাঠ দেখেও তাদের মনে হয়নি, কাট অফ সময়ের আগে নিরাপদে ম্যাচ শুরু সম্ভব। তাই পরিত্যক্ত হয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের তৃতীয় টি-টোয়েন্টি।
  • সাত মাসেই পঞ্জিকা বর্ষে সর্বোচ্চ রানের রেকর্ড রিজওয়ানের
    বছরের বাকি আরও পাঁচ মাস। এর মধ্যেই টি-টোয়েন্টিতে এক পঞ্জিকা বর্ষে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড গড়ে ফেলেছেন মোহাম্মদ রিজওয়ান।  আশা জাগিয়েছেন, প্রথম ব্যাটসম্যান হিসেবে এক বছরে হাজার রানের মাইলফলক ছোঁয়ার।
  • পুরান-ঝড়েও পারল না উইন্ডিজ, এগিয়ে গেল পাকিস্তান
    ভীষণ কঠিন হয়ে যাওয়া সমীকরণ খুনে ব্যাটিংয়ে মেলানোর আশা জাগিয়েছিলেন নিকোলাস পুরান। কিন্তু দলের শুরুর মন্থর ব্যাটিংয়ে নাগালের বাইরে চলে যাওয়া ম্যাচ আর মুঠোয় পুরতে পারেননি বাঁহাতি এই ব্যাটসম্যান। তার বিস্ফোরক ইনিংসের পরও দ্বিতীয় টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দিয়েছে পাকিস্তান।
  • কাশ্মীরে খেললে ‘ভারতে প্রবেশ বন্ধ’ গিবসের
    কাশ্মীর নিয়ে পাকিস্তান-ভারতের দ্বন্দ্বের প্রভাব পড়ছে ক্রিকেট আঙিনায়ও। যা পছন্দ হচ্ছে না হার্শেল গিবসের। কাশ্মীর প্রিমিয়ার লিগে (কেপিএল) খেললে ভারতে ঢুকতে দেওয়া হবে না, বিসিসিআই থেকে এমন হুমকি পাওয়ার অভিযোগ করেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই ব্যাটসম্যান।
  • মাথায় চোট পেয়ে হাসপাতালে আজম
    অনুশীলনে মাথায় আঘাত পাওয়ার পর হাসপাতালে নেওয়া হয়েছে আজম খানকে। আপাতত পর্যবেক্ষণে আছেন পাকিস্তানের ২২ বছর বয়সী এই ব্যাটসম্যান। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচ থেকে তিনি ছিটকে গেছেন।
  • ‘এটি ক্লাব ক্রিকেট নয়’, ম্যাচ কমানোয় চটেছেন ইনজামাম
    কোভিডের ছোবলে ওলট-পালট হলো ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া সিরিজের সূচি। সেটির প্রভাবে কেন ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তান সিরিজের ম্যাচ কমে গেল, তা বুঝেই উঠতে পারছেন না ইনজামাম-উল-হক। এতে পাকিস্তান ক্রিকেটের মর্যাদাহানি করা হয়েছে বলেই মনে করেন পাকিস্তানের সাবেক অধিনায়ক।
  • উইন্ডিজ-পাকিস্তান সিরিজে কমে গেল ম্যাচ
    প্রায় সব দেশই খেলছে ব্যস্ত সূচিতে। পিঠাপিঠি সিরিজ খেলতে হচ্ছে ক্রিকেটারদের। এক সিরিজে সূচিতে রদবদলে তাই আরেক সিরিজে প্রভাব পড়াটাই স্বাভাবিক। সেটাই হলো ওয়েস্ট ইন্ডিজের ক্ষেত্রে। অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের দ্বিতীয় ওয়ানডে স্থগিত হওয়ার প্রভাবে পাকিস্তানের বিপক্ষে ক্যারিবিয়ানদের একটি ম্যাচ কমে গেছে।
  • আইপিলের সঙ্গে সূচির সংঘর্ষ এড়াতে পিএসএল জানুয়ারিতে
    পাকিস্তান সুপার লিগের (পিএসএল) সূচির সময় হবে পাকিস্তান-অস্ট্রেলিয়া সিরিজ। এরপর রয়েছে আইপিএল। এগুলোর সঙ্গে সূচির সংঘর্ষ এড়াতে পিএসএলের পরের আসর এগিয়ে আনা হয়েছে। আগামী জানুয়ারি-ফেব্রুয়ারিতে মাঠে গড়াবে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টুর্নামেন্টের সপ্তম আসর।
  • আইপিএলের জন্য পাকিস্তান-আফগানিস্তান সিরিজের ভেন্যু বদল
    ভেন্যু পরিবর্তন করা হয়েছে পাকিস্তান ও আফগানিস্তানের ওয়ানডে সিরিজের। সংযুক্ত আরব আমিরাত থেকে সরিয়ে দুই দলের আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের সিরিজটি এখন হবে শ্রীলঙ্কায়।
  • ১৬ বছর বয়সে আফগান দলে নুর, জায়গা হারালেন আসগর
    সবশেষ ওয়ানডে সিরিজে ছিলেন আফগানিস্তানের অধিনায়ক। এরপর হারান নেতৃত্ব। এবার আসগর আফগানকে ছাড়াই পাকিস্তান সিরিজের দল ঘোষণা করেছে আফগানিস্তান। দলে জায়গা পেয়েছেন চমক জাগানো ১৬ বছর বয়সী রিস্ট স্পিনার নুর আহমেদ।
  • রোমাঞ্চকর লড়াইয়ে জিতে সিরিজ ইংল্যান্ডের
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে আদিল রশিদ লক্ষ্যটা রাখলেন নাগালে। বিস্ফোরক ব্যাটিংয়ে জেসন রয় জাগালেন সহজ জয়ের আশা। তাকে বিদায় করে ম্যাচ জমিয়ে তুলল পাকিস্তান। কিন্তু শেষরক্ষা করতে পারেনি সফরকারীরা। নখ কামড়ানো উত্তেজনার ম্যাচে জিতে সিরিজ ঘরে তুলেছে ইংল্যান্ড।
  • টি-টোয়েন্টির নেতৃত্বে বাবরকে চান না ইন্তিখাব
    তিন সংস্করণেই বাবর আজমকে অধিনায়ক করা সঠিক সিদ্ধান্ত বলে মনে করছেন না ইন্তিখাব আলম। টি-টোয়েন্টির নেতৃত্বে পাকিস্তান বেছে নিক নতুন কাউকে, চান দেশটির সাবেক এই অধিনায়ক।
  • ইংল্যান্ডের স্পিনে পাকিস্তানের হার
    ছোট মাঠ, ব্যাটিং সহায়ক উইকেটে ব্যবধান গড়ে দিলেন ইংল্যান্ডের তিন স্পিনার। ম্যাট পার্কিনসন, আদিল রশিদ ও মইন আলির স্পিনের সামনে দুইশ ছাড়ানো লক্ষ্য তাড়ার চ্যালেঞ্জে জিততে পারল না পাকিস্তান। দ্বিতীয় টি-টোয়েন্টিতে তাদের হারিয়ে সিরিজ বাঁচিয়ে রাখল ইংল্যান্ড।
  • ‘বিশ্বকাপ জিতলেও বলতে হবে পাকিস্তান ঠিক পথে নেই’
    ইংল্যান্ডের দ্বিতীয় সারির দলের কাছে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার তেতো স্বাদ। সেই পাকিস্তানই পূর্ণশক্তির ইংলিশদের প্রথম টি-টোয়েন্টিতে হারিয়ে দিল। শোয়েব আখতার অবশ্য তাতে অবাক নন। ২০ ওভারের ক্রিকেটে এমনকি দল বিশ্বকাপ জিতলেও উচ্ছ্বাসের কিছু দেখেন না সাবেক এই ফাস্ট বোলার। তার মতে, দেশের ক্রিকেটই নেই ঠিক পথে।
  • লিভিংস্টোনের জোড়া রেকর্ডের ম্যাচেও পারল না ইংল্যান্ড
    ছোট মাঠে ব্যাটিং সহায়ক উইকেটে রান উৎসবে মাতলেন দুই দলের ব্যাটসম্যানরা। প্রাপ্তির দিক থেকে সবার চেয়ে এগিয়ে থাকলেন লিয়াম লিভিংস্টোন। ২ রানে জীবন পেয়ে খুনে ইনিংসে গড়লেন দেশের হয়ে দ্রুততম ফিফটি ও সেঞ্চুরির রেকর্ড। তবুও পাকিস্তানের বিপক্ষে পেরে উঠল না ইংল্যান্ড।
  • বাবরের ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট
    ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে রান শূন্য ও ১৯। বাবর আজম যেন খুঁজে ফিরছিলেন নিজেকে। তৃতীয় ম্যাচে ঘুরে দাঁড়ালেন পাকিস্তান অধিনায়ক। দুর্দান্ত ব্যাটিংয়ে করলেন রেকর্ড গড়া সেঞ্চুরি। এতে আইসিসির ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে পেলেন ক্যারিয়ারে সেরা রেটিং পয়েন্ট। মজবুত করলেন শীর্ষস্থান।
  • ওয়ানডেতে আলো ছড়িয়ে টি-টোয়েন্টি দলে মাহমুদ-গ্রেগরি
    পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন সাকিব মাহমুদ ও লুইস গ্রেগরি। টি-টোয়েন্টি সিরিজের দলে তাদের রেখেছেন ইংল্যান্ডের নির্বাচকরা। প্রায় এক বছর পর এই সংস্করণের দলে ফিরলেন মাহমুদ ও গ্রেগরি।
  • ‘গড়পড়তা বোর্ড, গড়পড়তা দল, লজ্জাজনক ফল’
    অফিসিয়ালি সিরিজটি খেলেছে ইংল্যান্ডের ‘বি’ দল। তবে অনেকের চোখে এটা তাদের ‘সি’ দল। কেউ কেউ স্রেফ ‘কাউন্টি’ দলও বলছেন। সেই দলের কাছেই হোয়াইটওয়াশড পূর্ণশক্তির পাকিস্তান। দলের এমন হারের পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানালেন পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার শোয়েব আখতার। যথারীতি তার ক্ষোভের ভাষা তার গতিময় বাউন্সারগুলোর মতোই আক্রমণাত্মক।
  • রেকর্ড গড়ে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করল ইংল্যান্ড
    ক্যারিয়ার সেরা ইনিংসে দলকে টানলেন বাবর আজম। দুই মেজাজের দুই ফিফটিতে অধিনায়ককে সঙ্গ দিলেন ইমাম-উল-হক ও মোহাম্মদ রিজওয়ান। ইংল্যান্ডকে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ ছুড়ে দিল পাকিস্তান। জেমস ভিন্সের প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি ও লুইস গ্রেগরির ফিফটিতে সেই চ্যালেঞ্জে জিতে সফরকারীদের হোয়াইটওয়াশ করে ছাড়ল ইংল্যান্ড।
  • ‘পাকিস্তান নিশ্চয়ই এত খারাপ নয়!’
    মূল দলের সবাই আইসোলেশনে। সিরিজ শুরুর মাত্র দুই দিন আগে জরুরি বার্তা পাঠিয়ে বিভিন্ন কাউন্টি দল থেকে ক্রিকেটার এনে গড়া হলো আরেকটি দল। ছুটি থেকে ঢেকে পাঠানো হলো কোচকে। এই জোড়াতালি দিয়ে গড়া ইংল্যান্ড দলের কাছেই কিনা পাত্তা পেল না পাকিস্তান! শহিদ আফ্রিদি এতে অবাক। সাবেক পাকিস্তানি অধিনায়ক দলকে বলছেন এই ম্যাচ ভুলে দ্রুত ঘুরে দাঁড়াতে।
  • পাকিস্তানকে উড়িয়ে দিল ‘দ্বিতীয় সারির’ ইংল্যান্ড
    টসের সময় বেন স্টোকস বলেছিলেন, ‘আগের ম্যাচের দল থেকে আমরা ১১ পরিবর্তন নিয়ে নামছি।’ যেখানে ওয়ানডে অভিষেকই হলো ৫ জনের। সেই দলের বিপক্ষেই উড়ে গেল অভিজ্ঞ পাকিস্তান। প্রতিপক্ষকে দেড়শর নিচে গুটিয়ে দিয়ে দাভিদ মালান ও জ্যাক ক্রলির ফিফটিতে সহজেই জয় মুঠোবন্দী করল ইংল্যান্ড।
  • ইংল্যান্ড সফর শেষ হারিস সোহেলের
    হ্যামস্ট্রিংয়ে গুরুতর চোট পেয়েছেন হারিস সোহেল। তাতে ইংল্যান্ড সফর শেষ হয়ে গেছে পাকিস্তানের এই মিডল অর্ডার ব্যাটসম্যানের। দেশে ফেরত পাঠানো হবে তাকে।
  • ঘোষিত দলে করোনাভাইরাসের হানা, নতুন দল সাজাচ্ছে ইংল্যান্ড
    পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর দুই দিন আগে বড় ধাক্কা খেল ইংল্যান্ড। খেলোয়াড় ও ম্যানেজমেন্ট মিলিয়ে সাত জনের শরীরে ধরা পড়েছে করোনাভাইরাস। এতে সিরিজটির জন্য নতুন করে দল সাজাতে হচ্ছে ইংলিশদের।
  • আমিরকে ফেরার পথ দেখালেন ওয়াকার
    দলে জায়গা হারানোর পর অভিমানে অবসরের ঘোষণা দেওয়া মোহাম্মদ আমির এখনও খুঁজে ফিরছেন নিজেকে। মাঝে শর্তসাপেক্ষে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ইঙ্গিত দিলেও নেই তার আগের সেই ধার, বল হাতে পারছেন না জ্বলে উঠতে। পারফরম্যান্সের এই দশা হলে চাইলেও পাকিস্তান দলে ফেরা এই পেসারের জন্য বেশ কঠিন বলে মনে করছেন ওয়াকার ইউনিস।
  • বাবরকে উন্নতির জায়গা দেখিয়ে দিলেন ওয়াসিম আকরাম
    দারুণ ব্যাটিংয়ের জন্য প্রতিনিয়তই স্তুতির জোয়ারে ভাসেন বাবর আজম। তবে স্টাইলিশ এই ব্যাটসম্যানের একটি জায়গায় ঘাটতি চোখে পড়েছে ওয়াসিম আকরামের। পাকিস্তানের এই বোলিং গ্রেট বর্তমান অধিনায়ককে দেখিয়ে দিয়েছেন উন্নতির সেই পথ।
  • অপরিবর্তিত দল নিয়ে পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ড
    শ্রীলঙ্কাকে উড়িয়ে দেওয়া দল নিয়েই পাকিস্তানের বিপক্ষে লড়াই করবে ইংল্যান্ড। জায়গা ধরে রেখেছেন দাভিদ মালানের অনুপস্থিতিতে দলে ফেরা টম ব্যান্টনও।
  • পিসিবির নতুন চুক্তি হারালেন আব্বাস, শফিকসহ ৯ জন
    পারফরম্যান্সের উত্থান-পতনে পিসিবির কেন্দ্রীয় চুক্তিতে এসেছে বেশ রদ বদল। আসাদ শফিক ও মোহাম্মদ আব্বাসসহ বাদ পড়েছেন নয় জন।
  • ‘বিশ্বের সেরা লিগ পিএসএল’
    ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগগুলোর মধ্যে আইপিএলকে ধরাছোঁয়ার বাইরেই মনে করা হয়। তবে অর্থ-আকর্ষণে আইপিএল যত এগিয়েই থাকুক, মুশতাক আহমেদ বিশ্বের সেরা লিগ মনে করেন পিএসএলকে। পাকিস্তানের টুর্নামেন্টটি নিয়ে বিভিন্ন দেশের ক্রিকেটারদের সঙ্গে কথা বলেই বিশ্বাসটা জন্মেছে বলে জানালেন সাবেক এই লেগ স্পিনার।
  • সব বাধা টপকে শুরুটা রাঙাতে চান দ্রাবিড়
    একে তো বিদেশের মাটিতে সিরিজ, তার ওপর দলে পাচ্ছেন না সেরাদের। তবে, কোচিং ক্যারিয়ারে প্রথমবারের মতো জাতীয় দলের দায়িত্ব পেয়ে কঠিন সব চ্যালেঞ্জে জিতেই শুরুটা রাঙাতে চান রাহুল দ্রাবিড়।
  • ১৮ বছর পর 'পাকিস্তান সফরে যাচ্ছে' নিউ জিল্যান্ড
    নিউ জিল্যান্ড সবশেষ পাকিস্তান সফরে গেছে সেই ২০০৩ সালে। এরপর দুই দল মুখোমুখি হয়েছে বহুবার, তবে পাকিস্তানের মাটিতে নয়। এবার সেই অপেক্ষার অবসান হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই দেশটিতে যেতে চায় নিউ জিল্যান্ড দল।
  • পিএসএল চ্যাম্পিয়ন মুলতান সুলতানস
    দুই ওপেনার ভালো শুরু এনে দেওয়ার পর শোয়েব মাকসুদ ও রাইলি রুশো চালালেন তাণ্ডব। এই দুজনের বিধ্বংসী দুটি ইনিংস দলকে এনে দিল বড় সংগ্রহ। বাকিটা সারলেন বোলাররা। পেশাওয়ার জালমিকে উড়িয়ে পিএসএলের শিরোপা উৎসবে মাতল মুলতান সুলতানস।
  • পিএসএলের ফাইনালে নিষিদ্ধ হায়দার-উমাইদ
    পাকিস্তান সুপার লিগের (পিএসএল) জৈব-সুরক্ষা বলয়ের নিয়ম ভেঙে বিপাকে পড়েছেন হায়দার আলি ও উমাইদ আসিফ। টুর্নামেন্টের ফাইনালে পেশাওয়ার জালমির এই দুই ক্রিকেটারকে নিষিদ্ধ করা হয়েছে।
  • পাকিস্তানের ব্যাটিং কোচের দায়িত্ব ছাড়লেন ইউনিস
    পাকাপাকি দায়িত্ব পাওয়ার ছয় মাস পরেই সরে গেলেন পাকিস্তানের ব্যাটিং কোচ ইউনিস খান। স্বাভাবিকভাবেই ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ সফরে দলের সঙ্গে যাচ্ছেন না তিনি।
  • ‘অ্যাশেজের চেয়েও উত্তাপের ছিল ভারত-পাকিস্তান সিরিজ’
    ক্রিকেটের সবচেয়ে পুরনো দ্বৈরথ অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের অ্যাশেজ সিরিজ নিয়ে মানুষের আগ্রহের কমতি দেখা যায় না কখনোই। মাঠের লড়াই শুরুর আগেই চারদিকে ছড়িয়ে পড়ে এর উত্তাপ। কিন্তু পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হকের মতে, ভারত-পাকিস্তান সিরিজ ছিল অ্যাশেজের চেয়েও বেশি রোমাঞ্চের।
  • পিএসএল ফেরার ম্যাচে নায়ক রশিদ
    থমকে থাকা পিএসএল মাঠে গড়াল রোমাঞ্চকর এক ম্যাচ দিয়ে। দারুণ বোলিংয়ের পর শেষ ওভারে টানা তিন চার মেরে সেখানে নায়ক রশিদ খান। তার হাত ধরে শেষ বলে ইসলামাবাদ ইউনাইটেডকে হারিয়েছে লাহোর কালান্দার্স।
  • মঈন খানের ছেলে আজম খান প্রথমবার পাকিস্তান দলে
    বাবার পথ ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলার পথে আরেক ধাপ এগিয়ে গেলেন আজম খান। সাবেক কিপার-ব্যাটসম্যান মঈন খানের ছেলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন পাকিস্তান টি-টোয়েন্টি দলে।
  • থমকে থাকা পিএসএল শুরু বুধবার
    নানা প্রতিবন্ধকতা পেরিয়ে অবশেষে মাঠে গড়াতে যাচ্ছে স্থগিত হয়ে থাকা পাকিস্তান সুপার লিগ (পিএসএল)। আগামী বুধবার শুরু হবে টুর্নামেন্টের বাকি অংশ।
  • আমিরকে ফেরানোর ভাবনায় বাবর
    অভিমানে অবসর নেওয়া মোহাম্মদ আমিরকে ফেরানোর দাবি ক্রমেই জোরালো হচ্ছে। বাঁহাতি পেসার নিজেও আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সম্ভাবনা উড়িয়ে দেননি। পাকিস্তান ক্রিকেটের আলোচিত এই বিষয় নিয়ে এবার মুখ খুললেন বাবর আজম। দেশটির অধিনায়ক জানালেন, আমিরের সঙ্গে কথা বলবেন তিনি।
  • সরফরাজের ভিসা জটিলতার সমাধান
    নতুন করে ভিসা পেয়েছেন সরফরাজ আহমেদ। এতে কেটেছে জটিলতা। পিএসএলের বাকি অংশে খেলতে কোয়েটা গ্ল্যাডিয়েটর্স অধিনায়কের আবু ধাবি যেতে আর কোনো বাধা নেই।
  • আমিরাতে যাওয়ার অনুমতি পাননি সরফরাজ
    পিএসএলে খেলতে সংযুক্ত আরব আমিরাতে যেতে পারলেন না সরফরাজ আহমেদ। দেশটিতে ভ্রমণের অনুমতি পাননি কোয়েটা গ্ল্যাডিয়েটর্স অধিনায়ক।
  • বিশ্বকাপ ভাবনায় আমিরকে দলে চান ওয়াসিম আকরাম
    দলে নেই আন্তর্জাতিক ক্রিকেটে পাঁচ বছর পার করা একজন বোলারও। পাকিস্তানের এমন বোলিং আক্রমণকে নেতৃত্ব দিতে অভিজ্ঞ একজনের প্রয়োজনীয়তা উপলব্ধি করছেন ওয়াসিম আকরাম। আসছে তিনটি বিশ্বকাপকে ভাবনায় রেখে মোহাম্মদ আমিরকে তাই দলে চান পাকিস্তানের কিংবদন্তি এই পেসার।
  • নাসিমকে নিয়ে পিসিবির সিদ্ধান্ত বদল
    তিন দিনেই বদলে গেল নাসিম শাহকে নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সিদ্ধান্ত। কোভিড-১৯ প্রোটোকল ভাঙায় পিএসএল থেকে বাদ পড়া এই তরুণ পেসারকে আবারও জৈব-সুরক্ষা বলয়ে ফেরার অনুমতি দেওয়া হয়েছে।
  • সিরিজ জিতে পাকিস্তানের কাছে বাংলাদেশ
    শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জিতে আইসিসি ওয়ানডে দলের র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানের সঙ্গে ব্যবধান কমিয়েছে বাংলাদেশ। অন্যদিকে, ওয়েস্ট ইন্ডিজের চেয়ে আরও পিছিয়ে পড়েছে শ্রীলঙ্কা।
  • আমিরের ‘নতুন চ্যালেঞ্জ’
    অভিমানে আন্তর্জাতিক ক্রিকেটের পাঠ চুকিয়ে ফেলা মোহাম্মদ আমির এখন নতুন চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছেন। প্রথম পদক্ষেপ হিসেবে বারবাডোস ট্রাইডেন্টসের সঙ্গে চুক্তি করেছেন তিনি। প্রথমবারের মতো ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) খেলতে যাচ্ছেন পাকিস্তানের এই পেসার।
  • ‘কোচকে সরিয়ে দিতে বলার অধিকার আমিরের নেই’
    পাকিস্তানের বর্তমান টিম ম্যানেজমেন্ট সরে দাঁড়ালে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন মোহাম্মদ আমির। অভিমানে অবসর নেওয়া বাঁহাতি এই পেসারের এমন চাওয়া একদমই পছন্দ হয়নি সাইদ আজমলের। সাবেক এই স্পিনারের মতে, কোচদের সরিয়ে দেওয়ার দাবি করার অধিকার নেই কোনো ক্রিকেটারেরই।
  • ‘আমি অন্তত ম্যাচ ফিক্সার নই’, বাটকে ভনের খোঁচা
    সালমান বাটের ইটের জবাবে পাটকেল ছুঁড়তে খুব বেশি সময় নিলেন না মাইকেল ভন। বাটের কলঙ্কময় অতীতের প্রসঙ্গ টেনে ভন বললেন, তিনি অন্তত ক্রিকেট খেলাকে কলুষিত করেননি।
  • ‘পিএসএলের মতো উঁচু মানের বোলিং আইপিএলেও নেই’
    ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর মধ্যে আইপিএলের ধারেকাছে কোনো আসরকে দেখেন না ওয়াহাব রিয়াজ।  সার্বিক মান, আবেদন, আকর্ষণ, সব মিলিয়েই ভারতের ফ্র্যাঞ্চাইজি লিগ সবার ওপরে। তবে ব্যাপার যদি হয় দলগুলির বোলিং আক্রমণের ধার, তাহলে আইপিএলের চেয়েও পাকিস্তান সুপার লিগকে (পিএসএল) এগিয়ে রাখেন পাকিস্তানের এই বাঁহাতি ফাস্ট বোলার।
  • টেস্ট বাদ দিয়ে টি-টোয়েন্টি বাড়াল পাকিস্তান
    আইসিসির ভবিষ্যৎ সফরসূচিতে ছিল তিন টেস্ট ও তিন টি-টোয়েন্টি। দুই দেশের বোর্ডের আলোচনার পর সেটি হয়ে গেল দুই টেস্ট ও পাঁচ টি-টোয়েন্টি। আগামী জুলাই-অগাস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট একটি কমিয়ে দুটি টি-টোয়েন্টি বাড়িয়ে নিয়েছে পাকিস্তান।
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে হাসান-আফ্রিদি-নুমান
    জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টে দারুণ বোলিংয়ের পুরস্কার পেয়েছেন হাসান আলি, শাহিন শাহ আফ্রিদি ও নুমান আলি। আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে তিনজনই উঠেছেন ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে।
  • সমালোচকদের পাত্তা নেই মিসবাহর কাছে
    দলের পারফরম্যান্সে উন্নতির ছাপ ফুটে উঠছে। মিসবাহ-উল-হকের কণ্ঠের জোরও তাই বাড়তে শুরু করেছে। পাকিস্তানের প্রধান কোচের মতে, সমালোচকরা কেবল নিজেদের সময়ই নষ্ট করছে। তাদের নিয়ে এতটুকুও ভাবনা নেই তার।
  • দেশে টেস্ট খেলতে না পারার ব্যথা আমিরের মনে
    অভিমানে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেওয়া মোহাম্মদ আমিরের মনের কোণে রয়ে গেছে একটি দুঃখ। দেশের মাটিতে কোনো টেস্ট খেলতে না পারার কষ্ট।
  • ১১২ বছর পর নুমান-আফ্রিদি
    এক ইনিংসে দুই বোলারের ৫ উইকেট খুব নিয়মিত না হলেও বিরল নয়। তবে দুই বাঁহাতি বোলারের ৫ উইকেট কতটা বিরল, সেটিই মনে করিয়ে দিলেন পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি ও নুমান আলি। ১৪৪ বছরের টেস্ট ইতিহাসে এই নজির মাত্র দুটি!
  • রেকর্ড জয়ে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল পাকিস্তান
    ইনিংস ব্যবধানে হার প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল আগের দিনই। শেষ উইকেটে জিম্বাবুয়ে লড়ছিল কেবল হারের ব্যবধান কমাতে। চতুর্থ সকালে স্বাগতিকদের সেই লড়াই টিকেনি বেশিক্ষণ। বিশাল জয়ে টেস্ট সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করল পাকিস্তান।
  • জিম্বাবুয়ের বিপক্ষে দুই টেস্টে বিরক্ত সাবেক পাকিস্তান অধিনায়ক
    টেস্ট ম্যাচে যদি পরীক্ষাই না হয়, তাহলে তা আর কেমন টেস্ট! জিম্বাবুয়ের বিপক্ষে পাকিস্তানের টেস্ট সিরিজ দেখে একটুও তৃপ্তি পাচ্ছেন না রশিদ লতিফ। সাবেক পাকিস্তান অধিনায়কের চাওয়া, বড় দলগুলির সঙ্গে বেশি টেস্ট ম্যাচ খেলুক পাকিস্তান।
  • পাকিস্তানকে অপেক্ষায় রাখল জিম্বাবুয়ের শেষ জুটি
    তৃতীয় দিনেও নেই বোলারদের জন্য বাড়তি তেমন কোনো সুবিধা। কিন্তু হাসান আলি, শাহিন শাহ আফ্রিদিদের বোলিং আর জিম্বাবুয়ের ব্যাটিং দেখে সেটা বোঝার কোনো উপায় নেই। ব্যাটসম্যানরা যেন গেলেন আর এলেন।  তাদের ব্যর্থতায় টানা দ্বিতীয় টেস্টে ইনিংস ব্যবধানে হারের দুয়ারে স্বাগতিকরা।
  • আমির-ওয়াহাবকে দলে ফেরাতে বললেন কামরান
    আফ্রিকা সফরে হার কেবল তিনটি। বড় জয় দিয়েই দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে সফর শেষের অপেক্ষায় পাকিস্তান। তবে, বাবর আজমের নেতৃত্বাধীন দলটিতে কিছু ঘাটতি চোখে পড়েছে কামরান আকমলের। অভিজ্ঞ এই কিপার ব্যাটসম্যানের ধারণা, বর্তমান দল নিয়ে ইংল্যান্ডে ভুগবে পাকিস্তান। তাই পরের সিরিজে মোহাম্মদ আমির ও ওয়াহাব রিয়াজকে দলে ফেরানোর তাগিদ দিলেন তিনি।
  • পাকিস্তান ছেড়ে যুক্তরাষ্ট্রে যেতে চান ১০০ ক্রিকেটার!
    পাকিস্তানের ক্রিকেট ছেড়ে যুক্তরাষ্ট্রে গিয়ে খুব ভালো আছেন বলেই জানালেন সামি আসলাম। বাঁহাতি এই ব্যাটসম্যান শোনালেন পাকিস্তানের ক্রিকেটের জন্য আরও বড় সতর্কবার্তা। পাকিস্তানের একশর বেশি প্রথম শ্রেণির ক্রিকেটার নাকি তার সঙ্গে যোগাযোগ করেছেন যুক্তরাষ্ট্রে পাড়ি জমানোর ইচ্ছায়!
  • আবিদের দ্বিশতক, নুমানের ৩ রানের আক্ষেপ
    দ্বিতীয় দিনের শুরুতে দারুণ লড়াই করল জিম্বাবুয়ে। এক প্রান্ত আগলে রাখা আবিদ আলি এদিনও পথ দেখালেন পাকিস্তানকে। লড়াকু ব্যাটিংয়ে করলেন ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। নয়ে নেমে সেঞ্চুরির আশা জাগিয়ে আক্ষেপ নিয়ে ফিরলেন নুমান আলি। তাদের ব্যাটে পাঁচশ ছাড়ানো সংগ্রহ নিয়ে ইনিংস ঘোষণার পর জিম্বাবুয়েকে চেপে ধরেছে পাকিস্তান।
  • বাবরের ব্যর্থতার কারণ ‘কোয়ারেন্টিনের ভেতর কোয়ারেন্টিন’
    সময় এখন কোভিডের। ক্রিকেটীয় নানা বাস্তবতাও হয়ে উঠছে যেন সেই সময়ের প্রতিবিম্ব। জিম্বাবুয়ে সিরিজে বাবর আজমের ব্যর্থতার কারণ অনুসন্ধানে শোয়েব আখতার যেমন উদাহরণ টানলেন কোভিড পরিস্থিতি দিয়ে।
  • আজহার-আবিদের সেঞ্চুরি, আবার ব্যর্থ বাবর
    শুরুর কঠিন সময়টুকু দাঁতে দাঁত চেপে পার করলেন আবিদ আলি ও আজহার আলি। পরে দুজনই উপহার দিলেন দারুণ সেঞ্চুরি। তাদের আলো ঝলমলে দিনে ব্যর্থ পাকিস্তান অধিনায়ক বাবর আজম। শেষ বেলায় দ্রুত তিন উইকেট নিয়ে ঘুরে দাঁড়াল জিম্বাবুয়ে।
  • অভিষেক মাসেই সেরার লড়াইয়ে নেপালের কুশাল
    আন্তর্জাতিক ক্রিকেটের পথচলা শুরুই হয়েছে গত মাসে। পাঁচ টি-টোয়েন্টি খেলে করেছেন চার ফিফটি। দুর্দান্ত ব্যাটিং ঝলক দেখিয়ে অভিষেক মাসেই নেপালের কুশাল ভুরতেল জায়গা করে নিয়েছেন ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’ এর সংক্ষিপ্ত তালিকায়। এপ্রিল মাসের সেরার স্বীকৃতি পেতে এই ওপেনারকে লড়াই করতে হবে বাবর আজম ও ফখর জামানের সঙ্গে।
  • হাসানের তোপে তিন দিনেই জিতল পাকিস্তান
    প্রথম ইনিংসে দুর্দান্ত বোলিংয়ের পর দ্বিতীয় ইনিংসেও আলো ছড়ালেন হাসান আলি। ক্যারিয়ার সেরা বোলিংয়ে জিম্বাবুয়েকে গুঁড়িয়ে দিলেন দেড়শর নিচে। ফাওয়াদ আলমের দারুণ ব্যাটিংয়ে আড়াইশ রানের লিড পাওয়া পাকিস্তান ম্যাচ জিতে নিল তিন দিনেই।
  • অবসরের ভাবনা নেই শোয়েব মালিকের
    টানা কয়েকটি সিরিজে শোয়েব মালিকের অনুপস্থিতিতে জোরালো হয় গুঞ্জন। তবে তাতে জল ঢেলে দিলেন অভিজ্ঞ এই অলরাউন্ডার। জানালেন, আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসরের কোনো ভাবনা তার নেই।
  • ফাওয়াদের সেঞ্চুরি, বাবরের গোল্ডেন ডাক
    ফিফটি পার হলেই সেঞ্চুরি! টেস্টে ফাওয়াদ আলমের জন্য এটা যেন রীতিমত অভ্যাসে পরিণত হয়েছে। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টে তিন অঙ্ক ছুঁয়ে পাকিস্তানকে এনে দিয়েছেন বড় লিড। তার চমৎকার ব্যাটিংয়ের দিনে টেস্টে প্রথম গোল্ডেন ডাকের স্বাদ পেয়েছেন বাবর আজম। মাত্র ৯ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফিরেছেন ইমরান বাট।
  • হাসান-আফ্রিদির তোপে বিধ্বস্ত জিম্বাবুয়ের ব্যাটিং
    ব্যাটিং সহায়ক উইকেটে আগে ব্যাট করার সুবিধা কাজে লাগাতে পারলেন না জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। হাসান আলি ও শাহিন শাহ আফ্রিদির বোলিং তোপে স্বাগতিকরা গুটিয়ে গেল দুই সেশনেই। পরে আবিদ আলি ও ইমরান বাটের ব্যাটে দৃঢ় ভিত পেল পাকিস্তান।
  • দলে পূর্ণ নিয়ন্ত্রণ আছে, বললেন বাবর
    ক্ষমতাহীন অধিনায়ক, দল নির্বাচনে নেওয়া হয় না তার পরার্মশ; এমন সব মন্তব্যে বিরক্ত বাবর আজম। পাকিস্তান অধিনায়ক স্পষ্ট করে জানিয়ে দিলেন, দলে তার পূর্ণ নিয়ন্ত্রণ আছে এবং সব সিদ্ধান্ত নিজেই নেন।
  • পাকিস্তানের বিপক্ষে জিম্বাবুয়ে টেস্ট দলে নতুনের ছড়াছড়ি
    প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকের ছয় মাসও হয়নি, খেলেছেন কেবল তিনটি ম্যাচ। তাতেই জিম্বাবুয়ের টেস্ট দলে জায়গা করে নিয়েছেন তানাকা চিভানগা। এই পেসার ছাড়াও টেস্ট অভিষেকের অপেক্ষায় থাকা আরও চার জনকে দলে রেখেছে জিম্বাবুয়ে।
  • রিজওয়ানের দুর্দান্ত ইনিংসের পর হাসানের ঝলক
    শুরু থেকে শেষ পর্যন্ত খেললেন মোহাম্মদ রিজওয়ান। এই ওপেনারের নব্বই ছাড়ানো ইনিংসে সিরিজ নির্ধারণী ম্যাচে পাকিস্তান পেল লড়াই করার পুঁজি। পরে ক্যারিয়ার সেরা বোলিংয়ে দলকে দারুণ এক জয় এনে দিলেন হাসান আলি।
  • কোহলিকে ছাড়িয়ে ২ হাজারে দ্রুততম বাবর
    যার সঙ্গে তার তুলনা চলে সেই বিরাট কোহলিকে একটা জায়গায় ছাপিয়ে গেলেন বাবর আজম। ভারত অধিনায়ককে পেছনে ফেলে টি-টোয়েন্টিতে গড়লেন দ্রুততম দুই হাজার রানের রেকর্ড। 
  • মালিকের কাঠগড়ায় অনভিজ্ঞ নীতি নির্ধারক
    জিম্বাবুয়ের বিপক্ষে ১১৯ রানের লক্ষ্য তাড়ায় দলের হার কোনোভাবেই মানতেই পারছেন না শোয়েব মালিক। পাকিস্তান দলের এমন অবস্থার জন্য দেশের ক্রিকেটের নীতি নির্ধারকদের দিকে আঙুল তুললেন অভিজ্ঞ এই অলরাউন্ডার।
  • ৯৯ রানেই শেষ পাকিস্তান, জিম্বাবুয়ের অবিশ্বাস্য জয়
    আগের ম্যাচে কোনো রকমে পার পেয়ে গিয়েছিল পাকিস্তান। এবার আর পারল না। ব্যাটিং খুব একটা ভালো না হলেও বোলিং ও ফিল্ডিংয়ে দুর্দান্ত ছিল জিম্বাবুয়ে। তাই ছোট পুঁজি নিয়েও দলটি পেল অনির্বচনীয় স্বাদ। টি-টোয়েন্টিতে পাকিস্তানের বিপক্ষে প্রথম জয়।
  • তিন নম্বরের পর পাকিস্তানের সব টেল এন্ডার!
    পাকিস্তান দলের ব্যাটিং লাইন-আপে প্রথম তিন ব্যাটসম্যান ছাড়া আর কাউকে চোখে পড়ছে না ইনজামাম-উল-হকের। মিডল অর্ডার বলতে কিছু খুঁজে পাচ্ছেন না সাবেক এই অধিনায়ক। তার কাছে মনে হচ্ছে, তিন নম্বরের পর থেকে সবাই বুঝি টেল এন্ডার!‍
  • রিজওয়ান ও বোলারদের নৈপুণ্যে জিতল পাকিস্তান
    বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে একাই লড়াই করলেন মোহাম্মদ রিজওয়ান। দারুণ এক ফিফটিতে এই ওপেনার পাকিস্তানকে এনে দিলেন লড়াই করার পুঁজি। পরে বোলারদের মিলিত চেষ্টায় প্রথম টি-টোয়েন্টিতে দারুণ এক জয় পেয়েছে বাবর আজমের দল।
  • টি-টোয়েন্টির চূড়া থেকে এক ধাপ দূরে বাবর
    গত সপ্তাহে আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠা বাবর আজম এবার ছুটছেন টি-টোয়েন্টির চূড়ার দিকে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দারুণ পারফরম্যান্সে এই সংস্করণের ব্যাটসম্যানদের তালিকায় পাকিস্তান অধিনায়ক জায়গা করে নিয়েছেন দুইয়ে।
  • ছুটি পেয়ে ১০ মাস পর পরিবারের কাছে ওয়াকার
    জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে বোলিং কোচ ওয়াকার ইউনিসকে পাচ্ছে না পাকিস্তান। স্ত্রীর অস্ত্রোপচারের সময় পাশে থাকার জন্য ছুটি দেওয়া হয়েছে তাকে। পাকিস্তানের হয়ে টানা ব্যস্ততার কারণে ১০ মাস পর পরিবারের সঙ্গে দেখা হবে তার।
  • ৪ ঝড়ো ফিফটিতে জিম্বাবুয়ে দলে মারুমানি
    মাত্র পাঁচটি টি-টোয়েন্টি খেলেই জাতীয় দলে জায়গা করে নিয়েছেন টাডিওয়ানাশে মারুমানি। একটিতে ছুঁতে পারেননি দুই অঙ্ক, অন্য চারটিতে ঝড় তুলে করেছেন ফিফটি। এতেই অর্জন করেছেন নির্বাচকদের আস্থা। ডাক পেয়েছেন পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জিম্বাবুয়ের দলে।
  • ভারতের ভিসা পাবেন বাবর আজমরা
    টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে ভারতে যাওয়া নিয়ে কোনো অনিশ্চয়তা বা জটিলতায় পড়তে হবে না পাকিস্তান দলকে। ভারত সরকারের কাছ থেকে পাকিস্তানিদের ভিসার নিশ্চয়তা দেওয়া হয়েছে বলে জানালেন ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআইয়ের সচিব জয় শাহ।
  • বিশ্বকাপ ভাবনায় মালিককে চান আফ্রিদি
    দক্ষিণ আফ্রিকায় গিয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জয় চাট্টিখানি কথা নয়। তবে পাকিস্তানের এমন সাফল্যের সিরিজেও একটি দুর্বলতা প্রকাশ্য হয়েছে প্রকটভাবে। মিডল অর্ডারে দাঁড়ানোর মতো কেউ নেই! টি-টোয়েন্টি বিশ্বকাপে চোখ রেখে এই ঘাটতি পূরণে অভিজ্ঞ শোয়েব মালিককে দলে দেখতে চান পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি।
  • রোমাঞ্চকর লড়াইয়ে জিতে সিরিজ পাকিস্তানের
    বারবার দিক পাল্টানো ম্যাচের শেষটায় ব্যবধান গড়ে দিলেন মোহাম্মদ নওয়াজ। দুই ছক্কায় পাকিস্তানকে নিয়ে গেলেন জয়ের বন্দরে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজও জিতল বাবর আজমের দল।
  • বাবরের মতো ধারাবাহিক কাউকে দেখেননি ইনজামাম
    একের পর এক দারুণ সব ইনিংসে দ্যুতি ছড়াচ্ছেন বাবর আজম। দলের জয়ে রাখছেন বড় অবদান। ব্যাট হাতে উত্তরসূরির এমন ছন্দে মুগ্ধ ইনজামাম-উল-হক। পাকিস্তানের সাবেক এই অধিনায়ক বলছেন, বাবরের মতো এতটা ধারাবাহিক কাউকে দেখেননি তিনি।
  • এমন ইনিংসের জন্য দীর্ঘ অপেক্ষায় ছিলেন বাবর
    দুইশ স্ট্রাইক-রেটে একশ ছুঁয়ে দেশের হয়ে দ্রুততম সেঞ্চুরি, বড় রান তাড়ায় অসাধারণ ইনিংস, দলের জয়ে সামনে থেকে নেতৃত্ব দেওয়া, রেকর্ডের ছড়াছড়ি, এই সবকিছু এক বিন্দুতে মিলে গেছে বাবর আজমের এক ইনিংসে। পাকিস্তান অধিনায়ক তৃপ্তির সুরে বলছেন, এমন একটি ইনিংসের জন্য তার প্রতীক্ষা ছিল অনেক দিনের।
  • বাবরের সেঞ্চুরিতে পাকিস্তানের রেকর্ড গড়া জয়
    ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠার দিনে টি-টোয়েন্টিতে ঝড় তুললেন বাবর আজম। করলেন দুর্দান্ত সেঞ্চুরি। কার্যকর ইনিংস খেললেন মোহাম্মদ রিজওয়ান। তাদের ব্যাটে রেকর্ড গড়া জয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে এগিয়ে গেল পাকিস্তান।
  • বাবরের চাওয়া টেস্টের সিংহাসন
    টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠার স্বাদ বাবর আজম পেয়েছিলেন তিন বছর আগেই। এখন তিনি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের চূড়ায়। পরবর্তী লক্ষ্যও ঠিক করে ফেলেছেন পাকিস্তান অধিনায়ক। দৃষ্টি তার ক্রিকেটের সবচেয়ে অভিজাত সংস্করণে, নিজেকে দেখতে চান টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের চূড়ায়।
  • কোহলিকে ছাপিয়ে চূড়ায় বাবর
    আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বিরাট কোহলির আধিপত্যের ইতি টানলেন বাবর আজম। ভারত অধিনায়ককে টপকে চূড়ায় উঠলেন পাকিস্তান অধিনায়ক।
  • পাকিস্তানকে উড়িয়ে সমতায় দ. আফ্রিকা
    নতুন বলে সুর বেঁধে দিলেন জর্জ লিন্ডে। সেই সুরের দোলায় মেতে উঠলেন সতীর্থ বোলাররাও। তাদের সামনে লড়াই করলেন কেবল বাবর আজম। পাকিস্তানকে অল্প রানে গুটিয়ে বাকি কাজ সারলেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। অনায়াস জয়ে সিরিজে সমতা ফেরাল স্বাগতিকরা।
  • শাস্তি পেলেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা
    হারের পাশাপাশি আরেকটি হতাশা সঙ্গী হয়েছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের। পাকিস্তানের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেতে হয়েছে তাদের। জরিমানা করা হয়েছে ম্যাচ ফির ২০ শতাংশ।
  • স্থগিত হওয়া পিএসএল শুরু জুনে
    করোনাভাইরাসের প্রকোপে মাঝপথে স্থগিত হওয়া পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ষষ্ঠ আসর আবারও মাঠে ফিরতে যাচ্ছে। আগামী জুনে শুরু হবে টুর্নামেন্টের বাকি অংশ।
  • যে সেঞ্চুরিতে পাকিস্তান প্রথম
    রান তাড়ায় নিজেদের রেকর্ড গড়ে জয়ের ম্যাচটি পাকিস্তানকে এনে দিয়েছে বিশ্ব ক্রিকেটেই একটি ‘প্রথমের’ স্বাদ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই জয় টি-টোয়েন্টি ক্রিকেটে তাদের শততম জয়। টি-টোয়েন্টি ক্রিকেটে ১০০ জয়ের দেখা পাওয়া প্রথম দল পাকিস্তান।
  • রিজওয়ানের ব্যাটে পাকিস্তানের রেকর্ড গড়া জয়
    শুরু থেকে শেষ পর্যন্ত আস্থার সঙ্গে খেললেন মোহাম্মদ রিজওয়ান। এই কিপার ব্যাটসম্যানের দারুণ ফিফটিতে কঠিন চ্যালেঞ্জ পাড়ি দিল পাকিস্তান। রেকর্ড গড়া জয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে এগিয়ে গেল বাবর আজমের দল।
  • স্থগিত পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের বাংলাদেশ সফর
    করোনাভাইরাসের প্রকোপ বাড়ায় আপাতত বাংলাদেশ সফরে আসছে না পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দল। অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে যুবাদের সিরিজ।
  • সূচি সমস্যায় স্থগিত আয়ারল্যান্ড-পাকিস্তান সিরিজ
    এমনিতে সহসা খেলার সুযোগ মেলে না। এবার সুযোগ পেয়েও সূচি সমস্যায় খেলতে পারছে না আয়ারল্যান্ড। স্থগিত হয়ে গেছে পাকিস্তানের বিপক্ষে তাদের টি-টোয়েন্টি সিরিজ। ৮ মাস বাকি থাকতে স্থগিত হয়ে গেছে আইরিশদের শ্রীলঙ্কা সফরও।
  • বাবর-ফখরের ব্যাটে সিরিজ জিতল পাকিস্তান
    টানা দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করলেন ফখর জামান। দৃঢ় ভিতের উপর দাঁড়িয়ে শেষটায় ঝড় তুললেন বাবর আজম। সিরিজ নির্ধারণী ম্যাচে পাকিস্তান পেল বড় সংগ্রহ। নিয়মিত খেলোয়াড়দের অনেককে ছাড়া খেলতে নামা দক্ষিণ আফ্রিকা দারুণ লড়াই করলেও শেষরক্ষা করতে পারল না। বোলারদের মিলিত চেষ্টায় সিরিজ জিতে নিল পাকিস্তান।
  • ওয়ানডের পারফরম্যান্সে টি-টোয়েন্টি দলে ফখর
    পিএসএলে ভালো করলেও পাকিস্তান টি-টোয়েন্টি দলে জায়গা হারিয়েছিলেন ফখর জামান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে আলো ঝলমলে পারফরম্যান্সে আবার সুযোগ মিলেছে টি-টোয়েন্টি দলে।
  • রেকর্ড ইনিংসে র‌্যাঙ্কিংয়ে ফখরের উন্নতি
    দক্ষিণ আফ্রিকা সফরে প্রথম ওয়ানডেতে ব্যর্থ ফখর জামান দ্বিতীয় ম্যাচে নিজেকে মেলে ধরেন দারুণভাবে। খেলেন রেকর্ড গড়া ইনিংস। শেষ পর্যন্ত দল জেতাতে না পারলেও ওই ইনিংসের প্রভাব পড়েছে তার র‌্যাঙ্কিংয়ে। আইসিসির ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় ১২ নম্বরে উঠেছেন তিনি।
  • পেছাল পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের বাংলাদেশ সফর
    করোনাভাইরাসের প্রভাব পড়েছে বাংলাদেশ-পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের আসছে সিরিজে। ছয় দিন পিছিয়ে গেছে পাকিস্তানের দলটির বাংলাদেশ সফর।
  • আফ্রিকা সফর শেষ শাদাবের
    চোট যেন পিছু ছাড়ছে না শাদাব খানের। কুঁচকি, হ্যামস্ট্রিংয়ের পর এবার পায়ের আঙুলের চোটে পড়েছেন পাকিস্তানের এই লেগ স্পিন অলরাউন্ডার। ফলে আফ্রিকা সফরের বাকি অংশে তাকে পাবে না দলটি।
  • বিতর্কিত রান আউটে দুইশ হাতছাড়া, ফখর বললেন ‘আমারই দোষ’
    কেবলই ক্রিকেটীয় কারণ, কিংবা দুর্ভাগ্য, নাকি প্রতারণার শিকার? ডাবল সেঞ্চুরির কাছে গিয়ে ফখর জামানের রান আউট নিয়ে চলছে আলোচনার ঝড়। ‘ফেক ফিল্ডিং’-এর দায়ে কাঠগড়ায় দাঁড় করানো হচ্ছে কুইন্টন ডি কককে। তবে এই দক্ষিণ আফ্রিকান কিপারের দায় দেখছেন না স্বয়ং ফখর। পাকিস্তানি ওপেনার দায় নিচ্ছেন নিজের কাঁধেই।
  • ফখরের রেকর্ড ১৯৩ ছাপিয়ে দ. আফ্রিকার জয়
    প্রায় সাড়ে তিনশ রানের লক্ষ্য তাড়ায় ২৫তম ওভারে ১২০ রানে নেই ৫ উইকেট। বড় হারের মঞ্চ প্রস্তুত। সেই ম্যাচ জমিয়ে তুললেন ফখর জামান। তবে আশা জাগিয়েও ডাবল সেঞ্চুরি পেলেন না বাঁহাতি এই ওপেনার। আলো দেখলেও জয়ের বন্দরে পৌঁছাতে পারল না পাকিস্তান। দারুণ জয়ে সিরিজে সমতা আনল দক্ষিণ আফ্রিকা।
  • সহজ ম্যাচ কঠিন করে জিতল পাকিস্তান
    ৩০ বলে প্রয়োজন ৩০ রান, হাতে পাঁচ উইকেট, ক্রিজে দুই থিতু ব্যাটসম্যান। এমন সমীকরণের ম্যাচ গড়ালো শেষ বল পর্যন্ত, ছড়াল রোমাঞ্চ। বাবর আজমের সেঞ্চুরি ও ইমাম-উল হকের ফিফটিতে গড়া দৃঢ় ভিতে দাঁড়িয়েও সহজ ম্যাচ কঠিন করে জিতল পাকিস্তান।