• ১৬ বছর পর পাকিস্তানে যাচ্ছে ইংল্যান্ড
    অনেক দিন ধরেই চলছিল আলোচনা। কিন্তু ইংল্যান্ডের পাকিস্তান সফরের ভাগ্য ঝুলছিল অনিশ্চয়তার সুতোয়। অবশেষে চূড়ান্ত হয়েছে দুই দলের টি-টোয়েন্টি সিরিজের সূচি। ১৬ বছর পর ২০২১ সালের অক্টোবরে দেশটিতে সফরে যাবে ইংলিশরা।
  • তামিমদের হারিয়ে পিএসএল চ্যাম্পিয়ন করাচি
    টানা তৃতীয় ম্যাচে সম্ভাবনা জাগিয়েও ইনিংস বড় করতে পারলেন না তামিম ইকবাল। পিএসএলের ফাইনালে তার দল লাহোর কালান্দার্সও পেল না বড় সংগ্রহ। বাবর আজমের ফিফটিতে শিরোপা জয়ের উৎসবে মাতল করাচি কিংস।
  • রউফের হাতজোড়, আফ্রিদি বললেন আস্তে বল করতে
    ম্যাচের উত্তেজনাপূর্ণ মুহূর্তে গুরুত্বপূর্ণ উইকেট নিলে উচ্ছ্বাসে ভেসে যাওয়ার কথা। কিন্তু শহিদ আফ্রিদিকে বোল্ড করে হাতজোড় করে ক্ষমা চাওয়ার ভঙ্গি করলেন হারিস রউফ। পাকিস্তান সুপার লিগের ম্যাচে এমন উদযাপন নিয়ে তুমুল আলোচনার মধ্যে সেটির ব্যাখ্যা করলেন এই ফাস্ট বোলার। আফ্রিদি নিজেও পরে আলোচনার স্রোতে সামিল হলেন মজার মন্তব্য করে।
  • চল্লিশে চালশে নন হাফিজ
    কথায় বলে ‘চল্লিশে চালশে।’ কিন্তু মোহাম্মদ হাফিজ দেখাচ্ছেন যেন চল্লিশে ‘চালু!’ বয়সের সঙ্গে পাল্লা দিয়ে ছুটছেন তিনি ২২ গজে, বাড়ছে তার ব্যাটের ধার। পাকিস্তানের ৪০ বছর বয়সী এই অলরাউন্ডার বলছেন, সমালোচনাই তাকে তাতিয়ে দেয় আরও ভালো করতে।
  • ফাইনালে তামিমের লাহোর
    আরও একবার ঝড়ো শুরু করলেন তামিম ইকবাল। কিন্তু আবারও ব্যর্থ হলেন ইনিংস বড় করতে। তবে ডেভিড ভিসার অলরাউন্ড নৈপুণ্যে পিএসএলের ফাইনালে উঠল লাহোর কালান্দার্স।
  • বাবরকে নিয়ে জহির আব্বাসের শঙ্কা
    বাবর আজমের কাঁধে দায়িত্বের বোঝা কেবলই বাড়ছে। ওয়ানডে ও টি-টোয়েন্টির পর পাকিস্তান টেস্ট দলেরও নেতৃত্ব পেয়েছেন ডানহাতি এই ব্যাটসম্যান। তাকে এত দায়িত্ব দেওয়া মোটেই পছন্দ হচ্ছে না জহির আব্বাসের। এই ব্যাটিং গ্রেটের শঙ্কা, এতে না হিতে বিপরীত হয়।
  • ‘টি-টোয়েন্টিতে বাবরের পারফরম্যান্সে অবাক অনেকেই’
    পাওয়ার হিটারদের একজন নন বাবর আজম। এরপরও টি-টোয়েন্টি ক্রিকেটে দারুণ সফল তিনি। ফাফ দু প্লেসি মনে করেন, এই সংস্করণে বাবরের ব্যাটিং অনেকের জন্যই বিস্ময় হয়ে এসেছে।
  • জ্বলেই শেষ তামিম, হাফিজের ব্যাটে লাহোরের জয়
    দারুণ কয়েকটি শট খেলে ইঙ্গিত দিলেন বড় কিছুর। কিন্তু ইনিংস টেনে নিতে পারলেন না তামিম ইকবাল। মোহাম্মদ হাফিজের চমৎকার ইনিংসে পিএসএলে টিকে থাকল তার দল লাহোর কালান্দার্স।
  • মিসবাহ-ইউনিসের জুটির মেয়াদ বাড়ল
    লম্বা সময়ের জন্য দায়িত্ব পেলেন ইউনিস খান। অন্তত ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত তাকে দলটির ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এতে প্রধান কোচ মিসবাহ-উল-হকের সঙ্গে জুটির মেয়াদও বাড়ল দলটির সাবেক এই তারকা ব্যাটসম্যানের।
  • ‘বল-বয়’ বাবরের স্বপ্ন পূরণ
    ১৩ বছর আগের বল-বয় বাবর আজম এখন তিন সংস্করণেই পাকিস্তানের অধিনায়ক। ওয়ানডে ও টি-টোয়েন্টির নেতৃত্ব পেয়েছেন আগেই। টেস্ট অধিনায়ক হওয়ার পর বাবর বললেন, স্বপ্ন সত্যি হয়েছে তার।
  • ৩৫ জনের দলে নেই মালিক-আমির-শফিক
    জিম্বাবুয়ে সিরিজের পর নিউ জিল্যান্ড সফরের দলেও জায়গা পাননি মোহাম্মদ আমির ও শোয়েব মালিক। পাকিস্তানের হয়ে টানা টেস্ট খেলার রেকর্ডধারী আসাদ শফিককেও রাখা হয়নি কিউইদের বিপক্ষে। এই সিরিজের জন্য তারুণ্য নির্ভর দল সাজিয়েছে পাকিস্তান।
  • তিন সংস্করণেই পাকিস্তানের অধিনায়ক বাবর
    আজহার আলিকে সরিয়ে পাকিস্তান টেস্ট দলের নেতৃত্ব অন্য কাউকে দেওয়ার আলোচনা চলছিল বেশ কিছুদিন ধরে। অবশেষে এলো আনুষ্ঠানিক ঘোষণা। পাকিস্তানের নতুন টেস্ট অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন বাবর আজম।
  • কাদিরের স্পিনে হোয়াইটওয়াশড জিম্বাবুয়ে
    সিরিজ যত এগিয়েছে ততই যেন দুর্বোধ্য হয়ে উঠেছেন উসমান কাদির। তৃতীয় টি-টোয়েন্টিতে তো তিনি দাঁড়াতেই দেননি জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের। আরেকটি অনায়াস জয়ে চামু চিবাবাদের হোয়াটওয়াশ করেছে পাকিস্তান।
  • এবার আসাদ শফিকের শাস্তি
    সরফরাজ আহমেদের পর শাস্তি পেলেন আসাদ শফিক। কায়েদ-ই-আজম ট্রফির ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলে জরিমানার মুখে পড়েছেন পাকিস্তানের এই ব্যাটসম্যান।
  • বাবরকে টেস্ট অধিনায়ক চান আকরাম
    সীমিত ওভারের ক্রিকেটে পাকিস্তানকে নেতৃত্ব দিচ্ছেন বাবর আজম। দলের সেরা ব্যাটসম্যানকে এবার সাদা পোশাকেও অধিনায়ক হিসেবে দেখতে চান ওয়াসিম আকরাম। পাকিস্তানের সাবেক এই অধিনায়ক ও পেস বোলিং কিংবদন্তির মতে, যথেষ্ট সময় দিয়ে অধিনায়ক করা উচিত বাবরকে।
  • রেকর্ড গড়া জয়ে সিরিজ পাকিস্তানের
    উসমান কাদির ও হারিস রউফ দারুণ বোলিংয়ে লক্ষ্যটা রাখলেন নাগালে। বাকিটা অনায়াসে সারলেন হায়দার আলি ও বাবর আজম। জিম্বাবুয়ের বিপক্ষে রেকর্ড গড়া জয়ে সিরিজ জিতে নিল পাকিস্তান।
  • সরফরাজের শাস্তি
    মেজাজ হারিয়ে অশালীন ভাষা ব্যবহার করে বিপাকে পড়েছেন সরফরাজ আহমেদ। আচরণ বিধির ধারা ভেঙে জরিমানা গুনতে হচ্ছে পাকিস্তানের সাবেক এই অধিনায়ককে।
  • বাবরের ব্যাটে জয়ে শুরু পাকিস্তানের
    ক্যারিয়ারের প্রথম ফিফটিতে দেড়শ ছাড়ানো সংগ্রহ এনে দিয়েছিলেন ওয়েসলি মাধেভেরে। কিন্তু বাজে বোলিং আর ফিল্ডিংয়ে খুব একটা লড়াই করতে পারেনি জিম্বাবুয়ে। বাবর আজমের ফিফটিতে সহজ জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে পাকিস্তান।
  • নব্বইয়ের পাকিস্তানের ‘প্রতিচ্ছবি’ এখনকার ভারত
    ভারতীয় দলের মনোভাবে বেশ পরিবর্তন দেখছেন ওয়াসিম আকরাম। শক্তি-সামর্থ্য তো বটেই, মাঠে প্রতিপক্ষকে দুর্বল করতে দলটির আত্মবিশ্বাসী শরীরী ভাষাও বড় অস্ত্র হিসেবে কাজ করে। সব মিলিয়ে এখনকার ভারত দলের মাঝে নিজের সময়ের পাকিস্তানকে দেখেন কিংবদন্তি এই পেসার।
  • কোহলির ফেলে আসা সমস্যায় বাবরও
    সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন হিসেবে বিবেচিত বাবর আজমের ব্যাটিংয়ে একটি খুঁত খুঁজে পেয়েছেন নাসের হুসেইন। সাবেক ইংল্যান্ড অধিনায়ক ও জনপ্রিয় এই ধারাভাষ্যকারের মতে, অফ স্টাম্পের বাইরের বলে টেকনিক্যাল কিছু সমস্যা আছে পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়কের।
  • সুপার ওভারে পাকিস্তানকে হারাল জিম্বাবুয়ে   
    শেষ বলে বাউন্ডারিতে পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচ সুপার ওভারে নিলেন মোহাম্মদ মুসা। অসাধারণ বোলিংয়ে সেখানে পাকিস্তানের সঙ্গে ব্যবধান গড়ে দিলেন ব্লেসিং মুজারাবানি। দারুণ এক জয়ে ওয়ানডে লিগে প্রথম পয়েন্ট পেল জিম্বাবুয়ে।  
  • ইফতিখারের বোলিং চমকে সিরিজ পাকিস্তানের
    মূল কাজ তার ব্যাটিং। অফ স্পিনটা করেন কেবল দলের প্রয়োজন হলে। সেই ইফতিখার আহমেদ এবার শুধু বল হাতে হয়ে উঠলেন নায়ক। দারুণ বোলিংয়ে ৫ উইকেট নিয়ে মুড়িয়ে দিলেন জিম্বাবুয়ের মিডল ও লোয়ার-মিডল অর্ডার। ম্যাচ জিতে সিরিজ জয়ও নিশ্চিত করল পাকিস্তান।
  • রিজওয়ানের ‘অধিনায়কের মতো’ আচরণে বিরক্ত শোয়েব
    উইকেটের পেছন থেকে কিপারদের নানারকম নির্দেশনা দেওয়া ক্রিকেট ম্যাচের নিয়মিতই দৃশ্য। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে মোহাম্মদ রিজওয়ান যথারীতি ছিলেন দারুণ সক্রিয়। কিন্তু এই ম্যাচে পাকিস্তানের কিপারকে দেখে বেশ বিরক্ত শোয়েব আখতার। সাবেক ফাস্ট বোলারের মনে হয়েছে, অধিনায়কের মতো আচরণ করেছেন রিজওয়ান।  
  • টেইলরের দুর্দান্ত সেঞ্চুরিতেও পারল না জিম্বাবুয়ে
    শক্তি-সামর্থ্যে দুই দলের পার্থক্য অনেক। তবে সাড়ে সাত মাস পর ক্রিকেটে ফিরে জিম্বাবুয়ে লড়ল বুক চিতিয়ে। অসাধারণ এক সেঞ্চুরিতে জয়ের আশা দেখালেন ব্রেন্ডন টেইলর। কিন্তু শেষ বেলায় পথ হারিয়ে মিলিয়ে গেল সেই আশা। স্লগ ওভারে শাহিন শাহ আফ্রিদি ও ওয়াহাব রিয়াজের দুর্দান্ত বোলিংয়ে জিতল পাকিস্তান।
  • প্রথম ওয়ানডেতে নেই পাকিস্তানের শাদাব
    জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে সহ-অধিনায়ক শাদাব খানকে পাচ্ছে না পাকিস্তান। পায়ের চোটে ভুগছেন এই লেগ স্পিনিং অলরাউন্ডার।
  • পাকিস্তানের দ. আফ্রিকা সফর চূড়ান্ত
    করোনাভাইরাসের প্রকোপে স্থগিত হওয়া পাকিস্তানের দক্ষিণ আফ্রিকা সফর আলোর মুখ দেখতে যাচ্ছে। নতুন সূচিতে ২০২১ সালের এপ্রিলে সীমিত ওভারের সিরিজ খেলবে দুই দল।
  • আজহারের নেতৃত্ব নিয়ে পিসিবির মন্তব্যে ক্ষুব্ধ ইনজামাম
    নিউ জিল্যান্ড সফরের দল দেওয়া হয়নি এখনও। কিন্তু আজহার আলির টেস্ট অধিনায়কত্বের ভবিষ্যৎ নিয়ে এরই মধ্যে ইঙ্গিত দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। যা মোটেও ভালো লাগেনি ইনজামাম-উল-হকের। বোর্ডের সমালোচনা করে পাকিস্তানের সাবেক অধিনায়ক বললেন, দলের মধ্যে বিভেদ সৃষ্টি করতে যথেষ্ট এসব মন্তব্য।
  • পাকিস্তান দলে ভবিষ্যৎ না দেখে ধারাভাষ্যে বাট
    নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর জাতীয় দলে ফেরার লড়াই অনেক দিন চালিয়েছেন সালমান বাট। লাভ কিছু হয়নি। এবার তাই ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে বিকল্প ভাবছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। আপাতত ধারাভাষ্য দিয়ে শুরু করছেন নতুন ক্যারিয়ার।
  • আবার ভেন্যু পাল্টাল পাকিস্তান
    জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে আবার ভেন্যু পাল্টাল পাকিস্তান। বায়ুদূষণের জন্য লাহোরের পরিবর্তে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ হবে রাওয়ালপিন্ডিতে।
  • ভারতের মানায় পাকিস্তান সফরে নেই জিম্বাবুয়ে কোচ
    পাকিস্তান সফরে দলের সঙ্গে যেতে পারেননি জিম্বাবুয়ের প্রধান কোচ লালচাঁদ রাজপুত। ভারতের সাবেক এই ক্রিকেটারকে আগামী সিরিজ থেকে অব্যাহতি দিতে জিম্বাবুয়ে ক্রিকেটকে অনুরোধ করেছে দেশটির ভারতীয় দূতাবাস।
  • আইসিসির কাছে ভারতের ভিসার নিশ্চয়তা চায় পাকিস্তান
    দুই দেশের এখন যা সম্পর্ক, তাতে ক্রিকেটারদের ভারতের ভিসা পাওয়া নিয়ে উদ্ধিগ্ন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণের জন্য ভিসার ব্যাপারে আইসিসির কাছ থেকে নিশ্চয়তা চেয়েছে তারা। পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান জানিয়েছেন, এর জন্য সময় বেঁধে দেওয়া হয়েছে আগামী ডিসেম্বর-জানুয়ারি পর্যন্ত।
  • জিম্বাবুয়ের বিপক্ষে পাকিস্তানের তারুণ্য নির্ভর দল
    জিম্বাবুয়ের বিপক্ষে দেশের মাটিতে তরুণ ক্রিকেটারদের পরীক্ষা করে নিতে চায় পাকিস্তান। নিয়মিত ও অভিজ্ঞ খেলোয়াড়দের কয়েকজনকে বিশ্রাম দিয়ে তারুণ্য নির্ভর দল ঘোষণা করেছে পিসিবি। প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন প্রথম শ্রেণি ও টি-টোয়েন্টি অভিষেকে সেঞ্চুরি করা তরুণ আবদুল্লাহ শফিক।
  • ইংল্যান্ডের সফর নিয়ে রোমাঞ্চিত ওয়াসিম-রশিদ-আফ্রিদি
    এখনও কিছুই চূড়ান্ত হয়নি। সবে আভাস মিলেছে। তাতেই ইংল্যান্ডের সম্ভাব্য সফর নিয়ে রোমাঞ্চিত পাকিস্তানের তিন সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম, রশিদ লতিফ ও শহিদ আফ্রিদি।
  • শোয়েবের রেকর্ড ভাঙতে চান নরকিয়া
    আইপিএলে সবচেয়ে দ্রুতগতির বলের রেকর্ড গড়া আনরিক নরকিয়ার নজর এখন আরও উঁচুতে। দিল্লি ক্যাপিটালসের এই পেসার ক্রিকেট ইতিহাসের সবচেয়ে দ্রুতগতির বলটি করতে চান। ভাঙতে চান শোয়েব আখতারের রেকর্ড।
  • ৯ ক্রিকেটারের কাণ্ডে হতাশ পাকিস্তানের বোর্ড
    ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে জৈব-সুরক্ষা বলয় ভেঙে আলোচনার জন্ম দিয়েছেন পাকিস্তানের ৯ ক্রিকেটার ও ৩ কর্মকর্তা। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এতে হতাশা প্রকাশ করে হুঁশিয়ার করে দিয়েছে, আবার কেউ এমন কিছু করলে তাকে কেবল এই টুর্নামেন্ট থেকেই বের করে দেওয়া হবে না, ফল ভোগ করতে হবে ভবিষ্যতেও।
  • ‘কোচের দায়িত্বে মিসবাহকে রাখা বড় ভুল’
    দুটি বড় দায়িত্বের একটি ছেড়েছেন মিসবাহ-উল-হক। কিন্তু সেখানেই বড় গলদ দেখছেন আকিব জাভেদ। পাকিস্তানের সাবেক এই পেসারের মতে, কোচের দায়িত্ব থেকে সরিয়ে মিসবাহকে প্রধান নির্বাচকের পদে রাখা উচিত ছিল।
  • উমর গুলের অশ্রুসিক্ত বিদায়
    পাকিস্তানের ন্যাশনাল টি-টোয়েন্টি কাপ থেকে বিদায় নিল বেলুচিস্তান, থেমে গেল উমর গুলের পথচলাও। সব ধরনের ক্রিকেট থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় নিলেন ৩৬ বছর বয়সী এই পেসার। বিদায় বেলায় পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী পেসারের চোখে ছিল জল।
  • পাকিস্তান সফর নিয়ে ইতিবাচক ইংল্যান্ড
    আইসিসির ভবিষ্যৎ সূচিতে ২০২২ সালের আগে পাকিস্তান সফরের কথা নয় ইংল্যান্ডের। তবে ইংলিশদের বিপক্ষে নিকট ভবিষ্যতে ঘরের মাঠে খেলতে মরিয়া পাকিস্তান। তাই দলটিকে আগামী বছরের শুরুতে একটি সীমিত ওভারের সিরিজ খেলার আমন্ত্রণ জানিয়েছে পিসিবি। সংক্ষিপ্ত পরিসরে সেখানে সফরে যাওয়ার পরিকল্পনা করছে ইসিবিও।
  • পাকিস্তানে ঘরোয়া টি-টোয়েন্টিতে ফিক্সিংয়ের প্রস্তাব
    পাকিস্তানের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার কথা পিসিবিকে জানিয়েছেন দেশটির এক ক্রিকেটার। ওই অভিযোগের ভিত্তিতে তদন্ত করেছে পিসিবির দুর্নীতি বিরোধী ইউনিট (এসিইউ)।
  • অনেক বিতর্কের পর একটি পদ ছাড়লেন মিসবাহ
    মিসবাহ-উল-হকের দ্বৈত দায়িত্ব নিয়ে প্রশ্ন উঠেছে অনেক বার। নানা সময়ে তুমুল বিতর্কের পর অবশেষে পাকিস্তানের প্রধান নির্বাচকের পদ ছাড়লেন তিনি। তবে জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব চালিয়ে যাবেন সাবেক এই অধিনায়ক।
  • শেষ তিন বলে ছক্কা, চার, ছক্কায় অসাধারণ জয়
    জয়ের জন্য শেষ তিন বলে প্রয়োজন ১৫। কাগজে-কলমে সম্ভব, কিন্তু বাস্তবে এমন কিছুর নজির দেখা গেছে কম সময়ই। ভীষণ দুরূহ সেই কাজটিই করে দেখালেন দানিশ আজিজ। শেষ তিন বলে ছক্কা, চার ও ছক্কায় দলকে রোমাঞ্চকর এক জয় এনে দিয়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • নেতৃত্বের আরেক অভিষেক নিয়ে রোমাঞ্চিত বাবর
    টি-টোয়েন্টিতে নেতৃত্বের স্বাদ পেয়েছেন এরই মধ্যে। কিন্তু ওয়ানডেতে এই পথচলা শুরু হয়নি এখনও। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে দেশের মাটিতে এই সংস্করণে নেতৃত্বের অভিষেক হতে যাচ্ছে ভেবে রোমাঞ্চিত বাবর আজম।
  • পাকিস্তান-জিম্বাবুয়ে সিরিজের ভেন্যু বদল
    জিম্বাবুয়ের বিপক্ষে সীমিত ওভার ক্রিকেট সিরিজের ভেন্যু পরিবর্তন করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। মুলতানে লজেস্টিক সমস্যার জন্য ওয়ানডে সিরিজ সরিয়ে নেওয়া হয়েছে রাওয়ালপিন্ডিতে। আর টি-টোয়েন্টি সিরিজ হবে লাহোরে।
  • সেঞ্চুরি ছাড়াই শোয়েব মালিকের ১০ হাজার
    টি-টোয়েন্টি ক্রিকেটে ১০ হাজার রান পেরিয়েছেন শোয়েব মালিক। এশিয়ার প্রথম ব্যাটসম্যান হিসেবে এই স্বাদ পেলেন পাকিস্তানের অভিজ্ঞ ক্রিকেটার। অবিশ্বাস্যভাবে, কোনো সেঞ্চুরি ছাড়াই এই উচ্চতায় পা রাখলেন মালিক।
  • টর্নেডো সেঞ্চুরিতে বিপিএলের শেহজাদকে ছাড়িয়ে খুশদিলের রেকর্ড
    বিপিএলের প্রথম আসরের প্রথম সেমি-ফাইনালে ঝড়ো এক সেঞ্চুরি করেছিলেন আহমেদ শেহজাদ। ৮ বছরের বেশি সময় ধরে পাকিস্তানের কোনো ব্যাটসম্যানের দ্রুততম টি-টোয়েন্টি সেঞ্চুরি ছিল সেটিই। অবশেষে এতদিন পর সেই রেকর্ড ভাঙলেন খুশদিল শাহ।
  • ড্রেসিং রুমে কথা না বলে থাকতে পারেন না বাবর
    ব্যাট করতে নামার আগে একেক ব্যাটসম্যান মেনে চলেন একেকরকম রুটিন। অনেকেরই আছে নানা রকম কুসংস্কার। বাবর আজম ব্যাটিংয়ের জন্য নিজেকে তৈরি করেন সতীর্থদের সঙ্গে কথা বলে। ড্রেসিং রুমে নাকি চুপ থাকতেই পারেন না পাকিস্তানের স্টাইলিশ এই ব্যাটসম্যান।
  • হারের ‘দায়’ মিসবাহর, আফ্রিদি বললেন ‘ভুল’
    মিসবাহ-উল-হকের মন্থর ব্যাটিংয়ের কারণে হেরেছিল পাকিস্তান, শহিদ আফ্রিদির এমন একটি মন্তব্য প্রকাশিত হয়েছে সংবাদমাধ্যমে। কিন্তু আফ্রিদি বলছেন, তার বক্তব্য ভুল ভাবে প্রকাশিত হয়েছে ওই লেখায়।
  • জানুয়ারিতে দ. আফ্রিকা সফরে আসবে, আশাবাদী পাকিস্তান
    করোনাভাইরাস পরিস্থিতিতে শঙ্কা জেগেছে পাকিস্তানের দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে। তবে দেশটির বিপক্ষে ঘরের মাঠের সিরিজটি সূচি অনুযায়ী আয়োজন করতে আশাবাদী পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।
  • নিউ জিল্যান্ড সফরের অনুমতি পেল পাকিস্তান-উইন্ডিজ
    করোনাভাইরাস পরিস্থিতিতে এখনও নিউ জিল্যান্ডের সীমান্ত বন্ধ। এর মাঝেই পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে সেখানে সফরের অনুমতি দিয়েছে দেশটির সরকার। আগামী নভেম্বরে নিউ জিল্যান্ডে ফিরতে পারে ক্রিকেট।
  • পাকিস্তান সফরের অনুমতি পেল জিম্বাবুয়ে
    পাকিস্তান সফরের জন্য সরকারের অনুমতি পেয়েছে জিম্বাবুয়ে। আগামী অক্টোবরে দেশটিতে যাওয়ার কথা রয়েছে তাদের।
  • ৪ বোল্ডে আফ্রিদির ডাবল হ্যাটট্রিক
    পাকিস্তানের হয়ে ইংল্যান্ড সফরে এসে ভাইটালিটি ব্লাস্টের জন্য থেকে যাওয়া শাহিন শাহ আফ্রিদির সময় ভালো কাটছিল না। হ্যাম্পশায়ারের হয়ে পাচ্ছিলেন না উইকেট, রান দিচ্ছিলেন অকাতরে। অবশেষে জ্বলে উঠলেন বাঁহাতি এই পেসার। মিডলসেক্সের বিপক্ষে টানা চার বলে নিলেন উইকেট, গড়লেন রেকর্ড।
  • ১১ বছর পর ফিরে শূন্য, তবু খুশি ফাওয়াদ
    প্রায় ১১ বছর পর টেস্ট খেলার সুযোগ পেয়ে ফাওয়াদ আলম কাজে লাগাতে পারেননি মোটেও। তার পরও হতাশ নন পাকিস্তানের এই বাঁহাতি ব্যাটসম্যান। বরং টেস্ট অভিষেকে সেঞ্চুরির চেয়েও তাকে বেশি তৃপ্তি দিয়েছে এতদিন পর দলে ফিরতে পারাটাই।
  • ‘রাজনৈতিক সম্পর্ক স্বাভাবিক না হলে ভারত-পাকিস্তান ক্রিকেট নয়’
    ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ মাঠে গড়ানো তো বহুদূর, সহসা আলোচনা শুরুরই কোনো সম্ভাবনা দেখছেন না পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান এহসান মানি। আপাতত হাল ছেড়ে দিয়েছেন বলেই জানালেন আইসিসির সাবেক এই সভাপতি। তার মতে, রাজনৈতিক সম্পর্কের উন্নতি না হলে ক্রিকেটের সম্পর্কও আর জোড়া লাগবে না।
  • সমালোচকদের শিক্ষা হয়েছে, আশা আকমলের
    ৪০ ছুঁইছুঁই মোহাম্মদ হাফিজের খেলা চালিয়ে যাওয়া, তাকে দলে সুযোগ দেওয়া নিয়ে সমালোচনা কম হয়নি। আমজনতার পাশাপাশি সেই মিছিলে সামিল ছিলেন পাকিস্তানের সাবেক ক্রিকেটাররাও। কিন্তু ইংল্যান্ডে হাফিজের দুর্দান্ত পারফরম্যান্সের পর তার হয়ে সমালোচকদের একহাত নিলেন কামরান আকমল। এই কিপার-ব্যাটসম্যানের আশা, এবার শিক্ষা হয়েছে সবার।
  • মিসবাহকে নিয়ে সুর পাল্টালেন ইউসুফ
    মিসবাহ-উল-হকের কড়া সমালোচকদের একজন ছিলেন মোহাম্মদ ইউসুফ। কিন্তু পিসিবির চাকরি পাওয়ার পর এখন তার গলায় ভিন্ন সুর। সাবেক এই ব্যাটসম্যান ভুলে যেতে চান অতীত। দেশের ক্রিকেটের উন্নতির লক্ষ্যে মিসবাহর সঙ্গে কাজ করতে সমস্যা নেই জানালেন তিনি।
  • শোয়েবের সঙ্গে ‘আলোচনায়’ পিসিবি
    দু্ই ভূমিকায় হয়তো আর মিসবাহ-উল-হককে দেখা যাবে না। প্রধান নির্বাচকের দায়িত্ব হারাতে পারেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক। এই ভূমিকায় দেখা যেতে পারে সাবেক পেসার শোয়েব আখতারকে।
  • বাজে পারফরম্যান্সের কৈফিয়ত দিতে হবে মিসবাহকে
    ইংল্যান্ড সফরে বাজে পারফরম্যান্সের জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ডের কাছে জবাবদিহি করতে হবে মিসবাহ-উল-হককে। পিসিবির চেয়ারম্যান এহসান মানি জানিয়েছেন, কোচ ও প্রধান নির্বাচকের দায়িত্বে থাকা মিসবাহকে কারণ ব্যাখ্যা করতে হবে এবং জানাতে হবে দল নিয়ে ভবিষ্যৎ ভাবনা।
  • সব দেশে এক ব্র্যান্ডের বল চান ওয়াকার
    কোথাও গেলে খেলতে হয় ডিউক বলে, কোথাও কুকাবুরা। কোথাও আবার চলে এসজি টেস্ট বল। একেক বলের সেলাই একেকরকম, গড়ন-ধরন আলাদা। প্রতিবারই বোলারদের মানিয়ে নিতে হয় নতুন করে। পাকিস্তানের বোলিং কোচ ও পেস কিংবদন্তি ওয়াকার ইউনিসের তাই চাওয়া, কোনো একটি ব্র্যান্ডের বল সুনির্দিষ্ট করে দিক আইসিসি, সব দেশেই খেলা হবে সেই ব্র্যান্ডের বল দিয়ে।
  • ‘বাবরের চেয়ে ভালো করতে পারে হায়দার’
    একজন এরই মধ্যে নিজেকে দলের সেরা পারফরমারদের কাতারে তুলে এনেছেন। সময়ের সেরা ব্যাটসম্যানদের সঙ্গেও তার তুলনা করেন অনেকে। আরেকজনের আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা কেবল শুরু। তবে শোয়েব আখতারের বিশ্বাস, সীমিত ওভার ক্রিকেটে তারকা বাবর আজমের চেয়ে ভালো করার সামর্থ্য আছে পাকিস্তানের ১৯ বছর বয়সী ব্যাটসম্যান হায়দার আলির।
  • এক লাফে ১৫২ ধাপ এগোলেন ব্যান্টন
    পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ব্যাট হাতে দারুণ পারফরম্যান্সের পুরষ্কার পেয়েছেন টম ব্যান্টন। এই সংস্করণের ব্যাটসম্যানদের আইসিসি র‌্যাঙ্কিংয়ে এক লাফে ১৫২ ধাপ এগিয়েছেন ইংলিশ ওপেনার। সিরিজ সেরা মোহাম্মদ হাফিজও এগিয়েছেন বেশ কয়েক ধাপ।
  • সিরিজের সেরা হাফিজ মুগ্ধ তরুণ হায়দারের ব্যাটিংয়ে
    প্রতিভা ও সামর্থ্যের ঝলক অভিষেক ম্যাচেই দেখালেন হায়দার আলি। ঝড়ো ফিফটিতে অভিষেক ম্যাচেই নজর কেড়েছেন পাকিস্তানের ১৯ বছর বয়সী এই ব্যাটসম্যান। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে হায়দারের ব্যাটিং মনে ধরেছে পাকিস্তানের এই ম্যাচ জয়ের নায়ক, সিরিজের নায়ক মোহাম্মদ হাফিজের।
  • মইন ঝড় থামিয়ে পাকিস্তানের দারুণ জয়
    বারবার রঙ পাল্টানো ম্যাচে পেরে উঠলো না ইংল্যান্ড। জীবন পেয়ে পাকিস্তানকে ভোগাচ্ছিলেন মইন আলি। তাকে থামিয়ে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে দারুণ জয় পেয়েছে পাকিস্তান।
  • মিসবাহর শরীরী ভাষায় বিরক্ত ইনজামাম
    ম্যাচের বাকি ছিল ঢের, কিন্তু মিসবাহ-উল-হক যেন হাল ছেড়ে দিলেন শুরুতেই। হতাশায় তখনই তার মাথায় হাত! ম্যাচের মাঝপথেই পাকিস্তানি কোচের এমন প্রতিক্রিয়া একদমই ভালো লাগেনি ইনজামাম-উল-হকের। দলের অভিভাবক মিসবাহর শরীরী ভাষা নিয়ে প্রশ্ন তুলেছেন পাকিস্তানের এই সাবেক অধিনায়ক।
  • বাবরের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন শোয়েবের
    ইংল্যান্ডের বিপক্ষে দুইশর কাছাকাছি রান করে হারের পর পাকিস্তান অধিনায়ক বাবর আজমের কড়া সমালোচনা করেছেন শোয়েব আখতার। সাবেক পাকিস্তানি এই পেসার বাবরের নেতৃত্বের সামর্থ্য নিয়ে প্রশ্ন তুলেছেন। মাঠে তার আচরণ ও চলাফেরা দেখে মনে হচ্ছিল সে যেন নিজেকে হারিয়ে খুঁজছে।
  • মর্গ্যান-মালানের ব্যাটে ইংল্যান্ডের রেকর্ড গড়া জয়
    বড় রান তাড়ায় পরপর দুই বলে দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে গিয়েছিল ইংল্যান্ড। সেখান থেকে বিধ্বংসী ব্যাটিংয়ে দলকে পথ দেখালেন ওয়েন মর্গ্যান, দারুণ ইনিংসে লক্ষ্যে পৌঁছে দিলেন দাভিদ মালান। দুই বাঁহাতির যুগলবন্দীতে পাকিস্তানের বিপক্ষে রেকর্ড গড়া জয় পেল ইংল্যান্ড।
  • টি-টোয়েন্টি ব্লাস্টে বাবর
    করোনাভাইরাসের কঠিন এই সময়ে কাউন্টি ক্রিকেটে বেশ কিছু বিদেশি খেলোয়াড়কে তাদের দল ছেড়ে দিলেও বাবর আজমকে ধরে রেখেছে সমারসেট। ইংল্যান্ডের ঘরোয়া টুর্নামেন্ট টি-টোয়েন্টি ব্লাস্টের চলমান আসরে খেলবেন পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক।
  • ব্যান্টন ঝড়ের পর ম্যাচ পণ্ড
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর প্রথম টি-টোয়েন্টির রোমাঞ্চে জল ঢেলে দিয়েছে বৃষ্টি। টম ব্যান্টনের বিস্ফোরক ব্যাটিংয়ের পর বৃষ্টির দাপটে পরিত্যক্ত হয়ে গেছে ইংল্যান্ড ও পাকিস্তানের প্রথম টি-টোয়েন্টি।
  • অ্যান্ডারসনের মাইলফলক ছোঁয়ার ম্যাচ ড্র
    বৃষ্টি, আলোকস্বল্পতায় শঙ্কা জেগেছিল শেষ দিনে খেলা মাঠে গড়ানো নিয়ে। শেষ পর্যন্ত সব বাধা পেরিয়ে শুরু হয় খেলা। দ্রুতই জেমস অ্যান্ডারসন পৌঁছে যান কাঙ্ক্ষিত মাইলফলকে। টেস্ট ইতিহাসের প্রথম পেসার হিসেবে গড়েন ছয়শ উইকেটের কীর্তি। তার প্রাপ্তির ম্যাচটি হয়েছে ড্র।
  • মাইলফলকের দুয়ারে অ্যান্ডারসন, সিরিজ জেতার কাছে ইংল্যান্ড
    বৃষ্টি আর আলোকস্বল্পতায় অপেক্ষা বাড়ল জেমস অ্যান্ডারসনের। ছয়শ উইকেটের মাইলফলক থেকে স্রেফ ১ উইকেট দূরে দাঁড়িয়ে টেস্ট ইতিহাসের সফলতম পেসার। তার হতাশার দিনে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ের পথে আরেক ধাপ এগিয়ে গেছে ইংল্যান্ড।
  • ‘বাংলাদেশ বা ছোট দলগুলিকে হারিয়ে আনন্দে মাতলে লজ্জার ব্যাপার’
    ইংল্যান্ড সফরে পাকিস্তানের পারফরম্যান্সে হতাশ সাবেক পাকিস্তানি অধিনায়ক আমির সোহেল তুলাধুনা করেছেন দলের কোচিং স্টাফকে। বাংলাদেশ বা ছোট দলগুলিকে হারিয়েই পাকিস্তানের কোচরা তৃপ্তির ঢেকুর তুলছেন বলে অভিযোগ সোহেলের। শুধু আনন্দ ভ্রমণের জন্যই দলের সঙ্গে থাকলে ক্রিকেট ছেড়ে কোচদের বিশ্ব ভ্রমণে যেতে বলছেন সাবেক এই ওপেনার।
  • অ্যান্ডারসনের সুইংয়ে ফলোঅনে পাকিস্তান
    যে পিচে নির্বিষ মনে হলো পাকিস্তানের বোলিং আক্রমণ, সেখানেই সুইংয়ের জাদুতে ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষায় ফেললেন জেমস অ্যান্ডারসন। ৫ উইকেট নিয়ে পাকিস্তানকে গুঁড়িয়ে ছয়শ উইকেটের দুয়ারে পৌঁছে গেলেন অভিজ্ঞ এই ইংলিশ পেসার। অপরাজিত সেঞ্চুরিতেও ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টে ফলোঅন এড়াতে পারেননি আজহার আলি।
  • ক্রলি-বাটলারের রেকর্ড জুটির পর অ্যান্ডারসনের ছোবল
    দারুণ ব্যাটিংয়ে আড়াইশ ছাড়ানো ইনিংস খেললেন জ্যাক ক্রলি। ক্যারিয়ার সেরা ইনিংসে সঙ্গ দিলেন জস বাটলার। পঞ্চম উইকেটে তাদের রেকর্ড গড়া জুটিতে রান-পাহাড় গড়ল ইংল্যান্ড। শেষ বেলায় পাকিস্তানের তিন উইকেট তুলে নিয়ে তৃতীয় টেস্টে নিয়ন্ত্রণ আরও দৃঢ় করলেন জেমস অ্যান্ডারসন।
  • ইমরানের কাছে ক্ষমা চাইলেন মিয়াঁদাদ
    ইমরান খানকে তুলাধুনা করার দুই সপ্তাহ না যেতেই সুর বদলে ফেললেন জাভেদ মিয়াঁদাদ। পাকিস্তানের প্রধানমন্ত্রী ও সাবেক অধিনায়কের কাছে ক্ষমা প্রার্থনা করেছেন কিংবদন্তি এই ব্যাটসম্যান।
  • ক্রলি-বাটলারের ব্যাটে বড় সংগ্রহের পথে ইংল্যান্ড
    সম্ভাবনাময় ইনিংসগুলোকে পূর্ণতা দিতে পারছিলেন না জ্যাক ক্রলি। এবার সফল হলেন তরুণ এই টপ অর্ডার ব্যাটসম্যান। পাল্টা আক্রমণে তুলে নিলেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। জস বাটলারের সঙ্গে চমৎকার জুটিতে পাকিস্তানের বিপক্ষে তৃতীয় টেস্টে ইংল্যান্ডকে গড়ে দিলেন বড় সংগ্রহের ভিত।
  • পাকিস্তান টি-টোয়েন্টি দলে নাসিম-হায়দার
    সবশেষ সিরিজের দলে বেশ কয়েকটি পরিবর্তন এনেছে পাকিস্তান। প্রথমবারের মতো টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন পেসার নাসিম শাহ ও ব্যাটসম্যান হায়দার আলি। ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের দলে ফিরেছেন সরফরাজ আহমেদ, ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ আমির ও ফখর জামান।
  • সতীর্থদের কাছে নাসিম ‘লিলি শাহ’
    বোলিং অ্যাকশন কিছুটা মিলে যায় অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসার ডেনিস লিলির সঙ্গে। আর এতেই নতুন পরিচয় পেয়ে গেছেন নাসিম শাহ। সতীর্থরা পাকিস্তানের এই তরুণ পেসারকে ডাকে ‘লিলি শাহ’ নামে।
  • ‘পাকিস্তানের প্রয়োজন ধোনির মতো অধিনায়ক’
    ইংল্যান্ডে টেস্ট সিরিজ বাঁচাতে মাঠে নামছে পাকিস্তান, অধিনায়ক আজহার আলি লড়ছেন দলে জায়গা বাঁচাতে। পাকিস্তান অধিনায়কের ফর্ম নিয়ে যখন আলোচনা তুমুল, কামরান আকমল তখন তুলে ধরলেন মহেন্দ্র সিং ধোনির উদাহরণ। পাকিস্তানের এই কিপার-ব্যাটসম্যানের মতে, তাদের প্রয়োজন ধোনির মতো একজন অধিনায়ক।
  • শোয়েবকে মুরালিধরনের আঙুল ভেঙে দিতে বলেছিলেন ইউসুফ
    শোয়েব আখতারের গতি অনেক বিশেষজ্ঞ ব্যাটসম্যানের জন্যই ছিল আতঙ্ক জাগানিয়া। লোয়ার অর্ডারদের অবস্থা সেখানে বলাই বাহুল্য! খেলোয়াড়ি জীবনের মজার এক স্মৃতি মনে করলেন পাকিস্তানের সাবেক এই ফাস্ট বোলার। মুত্তিয়া মুরালিধরন ব্যাটিংয়ে নেমে শোয়েবকে বলতেন আস্তে বল করতে। মোহাম্মদ ইউসুফ তখন মজা করে শোয়েবকে বলতেন, এই লঙ্কান স্পিন কিংবদন্তির আঙুল ভেঙে দিতে।
  • কোচ হয়ে পাকিস্তান ক্রিকেটে ইউসুফ
    সাবেক দুই ক্রিকেটার মোহাম্মদ ইউসুফ ও মোহাম্মদ জাহিদকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছে পিসিবি। হাই পারফরম্যান্স সেন্টারের ব্যাটিং কোচের দায়িত্ব পেয়েছেন ইউসুফ, বোলিং কোচ হয়েছেন জাহিদ।
  • নিষেধাজ্ঞা তুলে নিতে আকমলের আপিল
    পিসিবি ও উমর আকমলের আইনী লড়াই পেল নতুন মাত্রা। তিন বছর থেকে দেড় বছরে কমে আসা নিষেধাজ্ঞা পুরোপুরি তুলে নিতে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আপিল করেছেন পাকিস্তানের এই কিপার-ব্যাটসম্যান।
  • ইংল্যান্ড-পাকিস্তান টেস্টে ‘প্রয়োজনে’ খেলা শুরুর সময়ে পরিবর্তন
    ইংল্যান্ডে দিন বেশ লম্বা। প্রয়োজনে সন্ধ্যা সাতটা পর্যন্ত খেলা চালানো সম্ভব হয়। বৃষ্টি আর আলোকস্বল্পতায় এরপরও ইংল্যান্ড-পাকিস্তানের দ্বিতীয় টেস্টে ১৩৪.৩ ওভারের বেশি খেলা সম্ভব হয়নি। তৃতীয় টেস্টেও এমন পরিস্থিতি হলে ঘাটতি পোষাতে প্রয়োজনে সকালে নির্ধারিত সময়ের আধ ঘণ্টা আগে খেলা শুরুর সিদ্ধান্ত নিয়েছে ইসিবি ও আইসিসি।  
  • পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের কোচিং স্টাফে সাবেক পাকিস্তানি ক্রিকেটার
    টি-টোয়েন্টি সিরিজে পাকিস্তানকে হারাতে পাকিস্তানেরই সাবেক অলরাউন্ডার ও বোলিং কোচের সহায়তা নেবে ইংল্যান্ড। এই সিরিজের জন্য ইংল্যান্ডের কোচিং স্টাফে নিয়োগ দেওয়া হয়েছে আজহার মাহমুদকে।
  • বৃষ্টি ভেজা টেস্ট ড্র
    দ্বিতীয় টেস্টের শেষ দিনেও দেখা গেল বৃষ্টির দাপট। খেলা হতে পারল কেবল এক সেশন। অনুমিতভাবেই ড্র হল ইংল্যান্ড ও পাকিস্তানের বৃষ্টি ভেজা টেস্ট। 
  • 'ইংল্যান্ডের পাকিস্তানে খেলতে যাওয়া উচিত'
    প্রতিশ্রুতির ডালি সাজিয়ে ইংল্যান্ডকে পাকিস্তান সফরের আমন্ত্রণ জানিয়েছেন ওয়াসিম আকরাম। কিংবদন্তি এই বাঁহাতি পেসার মনে করেন, সব ঠিক থাকলে ইংল্যান্ডের তার দেশে খেলতে যাওয়া উচিত।
  • বৃষ্টির দাপটে ড্রয়ের পথে ইংল্যান্ড-পাকিস্তান টেস্ট
    বৃষ্টির রাজত্ব চলছেই ইংল্যান্ড ও পাকিস্তানের দ্বিতীয় টেস্টে। বারবার বৃষ্টির বাধায় চার দিনে দুই দলের প্রথম ইনিংসই শেষ হয়নি। শেষ দিনে চরম নাটকীয় কিছু না হলে ড্র হতে চলেছে ম্যাচ।
  • বৃষ্টিতে ভেসে গেল তৃতীয় দিন
    আগের দুই দিন বৃষ্টির ফাঁকে ফাঁকে তাও কিছু খেলা সম্ভব হয়েছিল, তৃতীয় দিনে তো মাঠেই নামা গেল না। সাউথ্যাম্পটনে ভেসে গেল ইংল্যান্ড ও পাকিস্তানের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন।  
  • ‘সিতারা-ই-ইমতিয়াজ’-এ ভূষিত কাদির
    পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার আব্দুল কাদিরকে দেশটির তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘সিতারা-ই-ইমতিয়াজ’-এ ভূষিত করা হয়েছে।
  • ব্রড-অ্যান্ডারসনের ছোবল সামলে রিজওয়ানের লড়াই
    টানা দ্বিতীয় দিনে অর্ধেক সময়ের খেলা ভেসে গেল বৃষ্টিতে। সহায়ক কন্ডিশনে দারুণ বোলিংয়ে পাকিস্তানি ব্যাটসম্যানদের চাপে রাখলেন স্টুয়ার্ট ব্রড-জেমস অ্যান্ডারসনরা। তাদের সামলে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে দলকে এগিয়ে নিচ্ছেন মোহাম্মদ রিজওয়ান।
  • ১১ বছর অপেক্ষার পর ফাওয়াদের শূন্য
    টেস্ট ক্রিকেটে ফেরার অপেক্ষায় কেটেছে বছরের পর বছর। অবশেষে অপেক্ষা ফুরাল প্রায় ১১ বছর পর। তবে উপলক্ষটা রাঙাতে পারলেন না ফাওয়াদ আলম। ফেরার ম্যাচে প্রথম ইনিংসে আউট হলেন রানের খাতা খোলার আগেই।
  • বৃষ্টি ভেজা দিনে চাপে পাকিস্তান
    টসের সময় ছিল রোদ। পাকিস্তান ব্যাটিংয়ে নামার সময় আকাশ ঢেকে গেল মেঘে। বৃষ্টির বাধায় বারবার বন্ধ হলো খেলা। এর ফাঁকে যতটুকু খেলা হলো, তাতে দ্বিতীয় টেস্ট শুরুর দিনে পাকিস্তানকে চাপে ফেলেছে ইংল্যান্ড।
  • ‘বায়ো-সিকিউর’ বিধি ভেঙে আইসোলেশনে হাফিজ
    ইসিবির ‘বায়ো-সিকিউর’ বিধি ভাঙায় সেলফ-আইসোলেশনে থাকতে হচ্ছে মোহাম্মদ হাফিজকে। আজিয়াস বৌলের গলফ কোর্সে নব্বই ঊর্ধ্ব একজন বৃদ্ধার সঙ্গে ছবি তুলে বুধবার সকালে সেটি নিজের টুইটারে পোস্ট করেন পাকিস্তানি এই অলরাউন্ডার।
  • কোহলি-স্মিথের মতো হতে যা করতে হবে বাবরকে
    প্রায়ই বিরাট কোহলির সঙ্গে তুলনা করা হয় বাবর আজমকে। তবে পাকিস্তানের এই ব্যাটসম্যানকে এখনই কোহলি, জো রুট, স্টিভেন স্মিথদের কাতারে দেখছেন না শহিদ আফ্রিদি। তাদের সঙ্গে তুলনার আগে বাবরকে ‘ম্যাচ উইনার’ হতে হবে বলে মনে করেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক।
  • বড়দিনের উপহারের তালিকা থেকে বাবাকে বাদ দিলেন ব্রড
    অনুপযুক্ত ভাষা ব্যবহার করায় ম্যাচ রেফারি ক্রিস ব্রড দিয়েছেন শাস্তি। নিজের দোষ স্বীকারও করে নিয়েছেন স্টুয়ার্ট ব্রড। ঘটনার শেষ হতে পারতো ওখানেই; তবে দুজনের সম্পর্ক যে বাবা-ছেলে, তাই মাঠের বাইরে চলছে এর রেশ। সুযোগ পেয়ে স্টুয়ার্ট ব্রড মজা করে বললেন, আগামী বড়দিনের উপহারের তালিকা থেকে তিনি ছেটে ফেলেছেন তার বাবার নাম।
  • ব্রডের শাস্তি
    পাকিস্তানের বিপক্ষে ম্যানচেস্টার টেস্টে অনুপযুক্ত ভাষা ব্যবহার করায় জরিমানা করা হয়েছে ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রডকে। একই সঙ্গে একটি ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে তার নামের পাশে।
  • ‘টেস্ট ছেড়ে সাদা বলে মনোযোগ দাও’, সরফরাজকে রমিজ
    পাকিস্তানের হয়ে খুব শিগগির সরফরাজ আহমেদের টেস্ট খেলার সম্ভাবনা দেখছেন না রমিজ রাজা। তাই টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়ে অভিজ্ঞ কিপার-ব্যাটসম্যানকে সাদা বলের ক্রিকেটে মনোযোগ দেওয়ার পরামর্শ দিয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক রমিজ।
  • আকমলের নিষেধাজ্ঞা কমানোর বিরুদ্ধে আপিল করবে পিসিবি
    দুর্নীতিবিরোধী ধারা ভঙ্গের দায়ে পাওয়া উমর আকমলের নিষেধাজ্ঞার মেয়াদ কমানোর বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।
  • ম্যানচেস্টারের হতাশা ভুলে সামনে তাকিয়ে পাকিস্তান
    ইংল্যান্ডের বিপক্ষে ম্যানচেস্টার টেস্টে গুরুত্বপূর্ণ সময়ে পাকিস্তান ভাগ্যের সহায়তা পায়নি বলে মনে করছেন মিসবাহ-উল-হক। হারের হতাশা থাকলেও তা নিয়ে পড়ে থাকতে রাজি নন পাকিস্তান কোচ। সিরিজে ঘুরে দাঁড়াতে শিষ্যদের ইতিবাচক থাকার তাগিদ দিলেন তিনি।
  • ‘এখনও সিরিজ জিততে পারে পাকিস্তান’
    ম্যানচেস্টার টেস্টে পাকিস্তান জয়ের আশা জাগিয়েও শেষ পর্যন্ত হেরে যাওয়ায় ভীষণ হতাশ হয়েছেন ইনজামাম-উল-হক। তবে ইংল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজে এখনও পাকিস্তানকেই ফেভারিট মনে করছেন দেশটির সাবেক এই অধিনায়ক। আজহার আলির দল ঘুরে দাঁড়িয়ে সিরিজ জিতবে বলে তিনি আশাবাদী।
  • ‘এভাবে খেলে নাম বানাতে পারবে না’, বাবরকে শোয়েব
    ইংল্যান্ডের বিপক্ষে ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে বাবর আজমের পারফরম্যান্সে খুশি হতে পারেননি শোয়েব আখতার। প্রথম ইনিংসে ফিফটিকে বড় রানে রূপ দিতে পারেননি বাবর, দ্বিতীয় ইনিংসে পারেননি দলের লিড বাড়ানোয় অবদান রাখতে। শোয়েবের মতে, এভাবে খেলে বড় ব্যাটসম্যান হতে পারবেন না বাবর।
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে মাসুদ
    ইংল্যান্ডের বিপক্ষে দারুণ এক সেঞ্চুরি উপহার দেওয়া পাকিস্তানের শান মাসুদ উঠে এসেছেন আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা স্থানে। উন্নতি হয়েছে ম্যানচেস্টার টেস্টে ইংল্যান্ডের জয়ে বড় অবদান রাখা জস বাটলার ও ক্রিস ওকসের।
  • পাকিস্তান সিরিজে স্টোকসকে আর পাচ্ছে না ইংল্যান্ড
    পাকিস্তানের বিপক্ষে চলমান টেস্ট সিরিজের বাকি দুই ম্যাচে বেন স্টোকসকে পাবে না ইংল্যান্ড। পারিবারিক কারণে নিজেকে সরিয়ে নিয়েছেন এই অলরাউন্ডার।
  • পাকিস্তানের হারে ওয়াসিমের কাঠগড়ায় আজহারের নেতৃত্ব
    ম্যাচ হাতেই ছিল, জয়ের স্বপ্নও দেখতে শুরু করেছিল পাকিস্তান। কিন্তু শেষ পর্যন্ত হারের তেতো স্বাদ নিয়ে মাঠ ছাড়তে হয় তাদের। এর জন্য আজহার আলির নেতৃত্বকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন ওয়াসিম আকরাম। পাকিস্তানের বর্তমান অধিনায়কের কৌশলগত ভুলের মাশুল এই হার বলে মনে করেন দলটির সাবেক অধিনায়ক।
  • ওকস-বাটলারের ব্যাটে ইংল্যান্ডের দারুণ জয়
    হঠাৎ লাফাচ্ছিল বল, কখনও কখনও থামছিল। ব্যাটিং ছিল বেশ কঠিন। ইয়াসির শাহ-নাসিম শাহরা উজাড় করে দিলেন নিজেদের। ব্যাটিং দুরূহ উইকেটে চ্যালেঞ্জিং রান তাড়ায় দিক হারাতে বসেছিল ইংল্যান্ড। জস বাটলারের সঙ্গে শতরানের জুটিতে ক্রিস ওকস দেখালেন পথ। লড়াকু ফিফটিতে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে ইংল্যান্ডকে এনে দিলেন দারুণ জয়। 
  • হতাশায় ধোনিকে বিমার মেরেছিলাম: শোয়েব
    গতির ঝড়ে ব্যাটসম্যানদের কাঁপিয়ে দেওয়ায় জুড়ি ছিল না শোয়েব আখতারের। কিন্তু চৌদ্দ বছর আগে এক টেস্টে তরুণ মহেন্দ্র সিং ধোনির সঙ্গে পেরে উঠছিলেন না তিনি। সাবেক পাকিস্তানি ফাস্ট বোলারের আগুনে গোলার বিপক্ষে আরও দুর্দান্ত ব্যাটিং করছিলেন ভারতীয় এই কিপার-ব্যাটসম্যান। হতাশায় শেষ পর্যন্ত ধোনিকে ইচ্ছাকৃত বিমার ছুঁড়েছিলেন শোয়েব!
  • পাকিস্তানের শতরানের লিডের পর ঘুরে দাঁড়িয়েছে ইংল্যান্ড
    আগের দিন পথ দেখিয়েছিলেন পেসাররা। পরদিন বাকিটুকু সারলেন স্পিনাররা। বোলারদের মিলিত অবদানে ইংল্যান্ডকে দ্রুত গুটিয়ে দিয়ে শতরানের লিড নিয়েছে পাকিস্তান। তবে বল হাতে ঘুরে দাঁড়িয়েছে স্বাগতিকরা। লড়াই করছে লক্ষ্যটা নাগালে রাখতে।
  • সরফরাজকে জুতা-পানি টানতে দেখে চটেছেন শোয়েব
    ওল্ড ট্র্যাফোর্ড টেস্টের পাকিস্তান একাদশে জায়গা না হলেও মাঠে ঠিকই দেখা গেছে সরফরাজ আহমেদকে। উইকেটে থাকা ব্যাটসম্যানদের জন্য পানি, জুতা নিয়ে মাঠে গেছেন তিনি। যে কোনো অতিরিক্তি খেলোয়াড়ের সাধারণ কাজই এটি। তবে দলকে নেতৃত্ব দেওয়া একজন সিনিয়র ক্রিকেটারকে এই কাজে দেখে পাকিস্তানের টিম ম্যানেজমেন্টকে ধুয়ে দিয়েছেন পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার শোয়েব আখতার ও সাবেক অধিনায়ক রশিদ লতিফ।
  • পাকিস্তানে ক্রিকেট ম্যাচে বৃষ্টির মতো গোলাগুলি
    পাকিস্তানে আবারও সন্ত্রাসী হামলার শিকার হয়েছে ক্রিকেট। একটি আঞ্চলিক টুর্নামেন্টের ফাইনাল পণ্ড হয়ে গেছে প্রবল গোলাগুলিতে।
  • সাঈদ আনোয়ারের ২৪ বছর পর ‘স্পেশাল’ শান মাসুদ
    সবশেষ ১৯৯৬ সালে ইংল্যান্ডে টেস্ট সিরিজ জিতেছে পাকিস্তান। আরেকটি ঘটনাও এবারের আগে সর্বশেষ ছিল সেবারই, ইংল্যান্ডে পাকিস্তানের কোনো ওপেনারের সেঞ্চুরি! দুই যুগের সেই অপেক্ষার অবসান হলো শান মাসুদের অসাধারণ ইনিংস দিয়ে। পাকিস্তানের কোচ মিসবাহ-উল-হক যে ইনিংসকে বলছেন ‘স্পেশাল।’
  • মাসুদের সেঞ্চুরির পর চাপে ইংল্যান্ড
    বাবর আজমসহ তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে দ্বিতীয় দিনের শুরটা দারুণ করে ইংল্যান্ড। সম্ভাবনা জাগায় কম রানে পাকিস্তানকে গুটিয়ে দেওয়ার। তবে ক্যারিয়ার সেরা ইনিংসে সফরকারীদের টানেন শান মাসুদ। আর শেষ সেশনে ৪ উইকেট হারিয়ে উল্টো চাপে পড়ে গেছে ইংল্যান্ড।
  • হোম সিরিজ নিরপেক্ষ ভেন্যুতে খেলবে না পাকিস্তান
    ঘরের মাঠের আন্তর্জাতিক সিরিজগুলো এখন নিজ দেশেই খেলতে চায় পাকিস্তান। ইংল্যান্ডের বিপক্ষে দুই বছর পরের সিরিজটি নিরপেক্ষ ভেন্যুতে খেলার পক্ষে নন পিসিবি চেয়ারম্যান এহসান মানি। ইংলিশদের পাকিস্তানে না যাওয়ার কোনো কারণও দেখছেন না তিনি।
  • যুবরাজের পিঠ ভেঙেছি, আফ্রিদির পাঁজর : শোয়েব
    শোয়েব আখতার মানে গতির ঝড়, শোয়েব আখতার মানে বিতর্কের ঝড়ও। গতি দিয়ে যেমন ব্যাটসম্যানদের বুকে কাঁপন ধরিয়েছেন, তেমনি মাঠের ভেতরে-বাইরে আচরণ দিয়েও আলোচনার জন্ম দিয়েছেন অনেকবার। খেলা ছাড়ার পরও খোলামেলা ও চাঁছাছোলা সব মন্তব্যে শিরোনামে উঠে আসেন প্রায়ই। ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’ খ্যাত সাবেক এই পাকিস্তানি ফাস্ট বোলার ফিরে তাকালেন তার ঘটনাবহুল খেলোয়াড়ি জীবনে, স্মৃতি হাতড়ে শোনালেন দারুণ কিছু গল্প।
  • ‘কোহলি হলে অনেক আলোচনা হতো, বাবর বলেই নেই’
    বাবর আজমের যা সামর্থ্য ও পারফরম্যান্স, সে অনুযায়ী প্রাপ্য কৃতিত্ব তিনি পান না বলে মনে করেন নাসের হুসেইন। সাবেক ইংল্যান্ড অধিনায়ক ও জনপ্রিয় এই ধারাভাষ্যকারের মতে, বিরাট কোহলি যদি বাবরের মতো খেলতেন, তাহলে ঠিকই আলোচনার ঝড় উঠত তাকে নিয়ে।
  • বৃষ্টি ভেজা দিনে বাবরের দৃঢ়তা
    কন্ডিশন থেকে বেশ সহায়তা পাচ্ছিলেন ইংলিশ পেসাররা। তাদের দারুণ বোলিংয়ে রান আসছিল না সহজে। সংগ্রাম করতে হচ্ছিল সফরকারী ব্যাটসম্যানদের। বাবর আজম ক্রিজে যেতেই যেন পাল্টে গেল সব। বৃষ্টি ভেজা দিনে ইংল্যান্ডের শক্তিশালী বোলিং আক্রমণেরর সামনে নিজের সামর্থ্য দেখালেন পাকিস্তানের এই মিডল অর্ডার ব্যাটসম্যান।
  • ম্যানচেস্টারে দুই স্পিনার খেলাতে পারে পাকিস্তান
    ইংল্যান্ডের উইকেট ও কন্ডিশন বরাবরই কথা বলে পেসারদের সুরে। তবে আবহাওয়ার বর্তমান অবস্থা সহায়ক হতে পারে স্পিনারদের জন্যেও। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে তাই দুই স্পিনার খেলানোর বিষয়টি ভালোভাবেই বিবেচনায় রেখেছেন পাকিস্তানের কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল-হক।
  • ‘পাকিস্তানে প্রতিভা নেই? ফালতু কথা’
    বরাবরই পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) তুমুল সমালোচনা করে আসছেন শোয়েব আখতার। সাবেক ফাস্ট বোলার আরও একবার ধুয়ে দিলেন বোর্ড ও নির্বাচকদের। পাশাপাশি ফিরিস্তি দিলেন, নিজে দায়িত্ব পেলে কীভাবে কাজ করতে চান।
  • ‘ইশ্বরের এই অবস্থা!’, টেন্ডুলকারকে দেখে বলেছিলেন শোয়েব
    বলা হতো, ক্রিকেট খেলা ভারতে ধর্মের মতো আর শচিন টেন্ডুলকার সেই ধর্মের দেবতা। ভক্তদের অনেকের কাছেই ভারতীয় ব্যাটিং বিস্ময়ের পরিচয় ছিল ‘ক্রিকেট ইশ্বর।’ শোয়েব আখতারের মনেও গেঁথে ছিল টেন্ডুলকারের সেই ছবি। কিন্তু মাঠে দুজনের প্রথম দেখায় হতাশ হয়েছিলেন শোয়েব, পরে বল হাতে হতাশ করেছিলেন টেন্ডুলকারকে। ২১ বছর পর সেই স্মৃতি মনে করলেন সাবেক পাকিস্তানি ফাস্ট বোলার। যথারীতি সেখানে মিশে থাকল বিতর্কের রেশ।
  • ভক্তদের জন্য খেলা ছাড়তে পারছি না: আফ্রিদি
    চার বছরের বেশি হলো, আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন শহিদ খান আফ্রিদি। তবে এখনও খেলে চলেছেন ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি ক্রিকেটে। বয়স পেরিয়ে গেছে ৪০, মাঝেমধ্যেই তার ইচ্ছে করে ছেড়ে দিতে। তবে পাকিস্তানি অলরাউন্ডার জানালেন, ছাড়তে পারছেন না ভক্তদের কারণে। ভক্তদের চাওয়া পূরণ করতে খেলা চালিয়ে যেতে চান তিনি।
  • ‘হিন্দু বলেই বৈষম্যের শিকার’, ফের অভিযোগ কানেরিয়ার
    উমর আকমলের নিষেধাজ্ঞা কমে আসার পর নিজের দাবি নিয়ে আবার সরব হয়েছেন দানিশ কানেরিয়া। নিজের আজীবন নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়ে কিছুদিন ধরেই বেশ উচ্চকিত পাকিস্তানের সাবেক এই লেগ স্পিনার। পুরোনো অভিযোগ নতুন করে তুলে কানেরিয়া বলেছেন, হিন্দু ধর্মাবলম্বী হওয়ার কারণেই তিনি অবিচারের শিকার।
  • আফ্রিদি-নাসিমকে পেয়ে ‘ভাগ্যবান’ আজহার
    নাসিম শাহ ও শাহিন শাহ আফ্রিদির বোলিংয়ে মুগ্ধ পাকিস্তান টেস্ট ক্রিকেট দলের অধিনায়ক আজহার আলি। এই দুই তরুণ পেসারকে দলে পেয়ে নিজেকে ভাগ্যবান মনে করছেন তিনি।
  • অবশেষে ইংল্যান্ড সফরের অনুমতি পেলেন রউফ
    দীর্ঘ এক মাসেরও বেশি সময় সেলফ-আইসোলেশনে থাকা পাকিস্তানের পেসার হারিস রউফ অবশেষে করোনাভাইরাস মুক্ত হয়েছেন। টানা দুইবার পরীক্ষার ফল নেগেটিভ আসায় এবার অনুমতি পেলেন ইংল্যান্ড সফরে যাওয়ার।
  • ধোনি নাকি পন্টিং, আফ্রিদি জানালেন পছন্দ
    টানা দুই বিশ্বকাপ জয়ে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন রিকি পন্টিং। টেস্টেও তার নেতৃত্বের রেকর্ড দুর্দান্ত। মহেন্দ্র সিং ধোনি আইসিসির তিনটি টুর্নামেন্টে শিরোপাজয়ী অধিনায়ক, তার নেতৃত্বেই প্রথমবার আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিল ভারত। দুজনের একজনকে বেছে নেওয়া কঠিন। তবে সাবেক পাকিস্তানি অলরাউন্ডার শহিদ আফ্রিদি অধিনায়ক হিসেবে খানিকটা এগিয়ে রাখলেন ধোনিকে।
  • পাকিস্তানের বিপক্ষে অপরিবর্তিত ইংল্যান্ড
    তৃতীয় টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে সহজেই হারানো দলে কোনো পরিবর্তন আনেনি ইংল্যান্ড। পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টের জন্য ১৪ সদস্যের সেই দলই দিয়েছে ইসিবি।
  • নিষেধাজ্ঞা দেড় বছর কমলেও খুশি নন আকমল
    উমর আকমলের নিষেধাজ্ঞার মেয়াদ আপিলে কমে হয়ে গেল অর্ধেক। তিন বছরের বদলে তাকে এখন মাঠের বাইরে কাটাতে হবে দেড় বছর। তার পরও অবশ্য সন্তুষ্ট নন এই পাকিস্তানি ব্যাটসম্যান। নিষেধাজ্ঞার মেয়াদ আরও কমিয়ে আনার পথ খুঁজবেন বলে জানালেন তিনি।
  • পাকিস্তানের ২০ জনের টেস্ট দলে ওয়াহাব-সরফরাজ
    ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য পাকিস্তানের ২০ জনের দলে জায়গা পেয়েছেন বাঁহাতি পেসার ওয়াহাব রিয়াজ ও কিপার-ব্যাটসম্যান সরফরাজ আহমেদ। জায়গা হয়নি মিডল-অর্ডার ব্যাটসম্যান ইফতিখার আহমেদের।
  • কোহলিকে জুনাইদ বলেছিলেন, ‘দেখে নেব’
    ভারতের উইকেটে বল সুইং করে না, সিরিজ শুরুর আগে জুনাইদ খানকে মজা করে খোঁচা দিয়েছিলেন বিরাট কোহলি। জুনাইদের জবাব ছিল, “ঠিক আছে, দেখে নেব।” তা তিনি দেখে নিয়েছিলেন বটে। ওয়ানডে সিরিজের তিন ম্যাচে শুধু আউট করাই নয়, পাকিস্তানি পেসার একরকম বোতলবন্দি করে রেখেছিলেন কোহলিকে।
  • ইংল্যান্ড যাচ্ছেন আমির
    দ্বিতীয় দফা কোভিড-১৯ পরীক্ষার ফলও নেগেটিভ এসেছে মোহাম্মদ আমিরের। ইংল্যান্ড সফরের ছাড়পত্র পেয়েছেন পাকিস্তানের বাঁহাতি এই ফাস্ট বোলার।
  • আফ্রিদি যেবার ব্যাটিং-বোলিং ‘কিছুই পারেননি’
    ১৯৯৯ বিশ্বকাপে শহিদ আফ্রিদিকে দিয়ে কাজ চলবে না, আগেই বুঝতে পেরেছিলেন বলে দাবি করলেন আমির সোহেল। ইংল্যান্ডের কন্ডিশনের জন্য টপ অর্ডারে সাবেক পাকিস্তানি অধিনায়কের পছন্দ ছিলেন ইউসুফ ইয়োহানা, পরে ধর্মান্তরিত হয়ে যিনি নাম নিয়েছেন মোহাম্মদ ইউসুফ।
  • আমির দলে অপরিহার্য নয়: ওয়াকার
    দলে জায়গা পেতে পাকিস্তানের পেসারদের মধ্যে এমনিতেই চলে তীব্র লড়াই। মোহাম্মদ আমিরের উপস্থিতি এতে নতুন মাত্রা যোগ করবে বলে মনে করছেন বোলিং কোচ ওয়াকার ইউনিস। বোলিং কোচের কাছে, আমিরসহ পাকিস্তান দলের কেউই অপরিহার্য নন। দলে থাকতে হলে দিতে হবে সামর্থ্যের প্রমাণ।
  • ফেরার পর তিন সংস্করণে খেলা ছিল বড় ভুল: আমির
    দীর্ঘ নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পর আরেকটু বাছাই করে খেলা প্রয়োজন ছিল বলে মনে করছেন মোহাম্মদ আমির। পাকিস্তানের বাঁহাতি এই পেসারের উপলব্ধি, তিন সংস্করণে খেলার সিদ্ধান্ত ভুল ছিল। একই ভুল অন্যদের না করার পরামর্শ দিয়েছেন তিনি।
  • ইংল্যান্ড সফরের দলে ফিরলেন আমির
    ইংল্যান্ড সফরের টি-টোয়েন্টি সিরিজ থেকে প্রথমে নিজের নাম সরিয়ে নেওয়া মোহাম্মদ আমিরকে দলে যোগ করেছে পাকিস্তান। এই সপ্তাহের শেষে ইংল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়ার সম্ভাবনা রয়েছে বাঁহাতি এই পেসারের।
  • চোট পেয়ে মাঠের বাইরে পাকিস্তানের খুশদিল
    বাঁ হাতের বৃদ্ধাঙ্গুলে চিড় ধরা পড়েছে পাকিস্তানের মিডল-অর্ডার ব্যাটসম্যান খুশদিল শাহর। সেরে উঠতে তিন সপ্তাহ সময় লাগবে তার।
  • দলে যোগ দিতে বাধা নেই পাকিস্তানের কাশিফের
    দলের সঙ্গে পুনরায় যোগ দেওয়ার অনুমতি পেয়েছেন কাশিফ ভাট্টি। ইংল্যান্ডে গিয়ে করোনাভাইরাস পরীক্ষায় পজিটিভ আসায় এই বাঁহাতি স্পিনারকে থাকতে হয়েছিল সেলফ-আইসোলেশনে।
  • কানেরিয়াকে ফেরার পথ দেখাল পিসিবি
    আজীবন নিষিদ্ধ দানিশ কানেরিয়াকে ক্রিকেটে ফেরার পথ দেখিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য এই লেগ স্পিনারকে দিয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) কাছে আবেদনের পরামর্শ।
  • ইংল্যান্ডেও সেঞ্চুরি চান লেগ স্পিনার ইয়াসির
    ইয়াসির শাহর মূল কাজ বোলিং। লেগ স্পিনের জাদুতে বিশ্বরেকর্ডও গড়েছেন। পাশাপাশি ব্যাট হাতেও বেশ ঝলক দেখিয়েছেন সম্প্রতি। সেটিই বাড়িয়ে দিয়েছে তার ব্যাটিং স্বপ্নের সীমানা। পাকিস্তানের ৩৪ বছর বয়সী লেগ স্পিনার বলছেন, অস্ট্রেলিয়াতে সেঞ্চুরি করতে পারলে ইংল্যান্ডে কেন নয়!
  • নতুন নিয়মে যে চ্যালেঞ্জ দেখছেন আজহার
    বদলে যাওয়া পরিস্থিতিতে ক্রিকেটের নতুন নিয়মগুলি বোলারদের জন্য হতে যাচ্ছে খুব চ্যালেঞ্জিং। চ্যালেঞ্জ আছে অধিনায়কদের জন্যও। পাকিস্তানের টেস্ট অধিনায়ক আজহার আলি যেমন বলছেন, এখন ওভার রেট ঠিক রাখা কঠিন হবে। তবে পরিবর্তনগুলির সঙ্গে তার দল খুব দ্রুত মানিয়ে নিতে পারবে বলে তিনি আশাবাদী।
  • করোনাভাইরাস বিরতির পর ইংল্যান্ডের ব্যস্ত সূচি
    দেশের মাটিতে আয়ারল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে সিরিজের সূচি চূড়ান্ত করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। একটি সিরিজ শেষ হওয়ার পরদিনই শুরু হবে আরেকটি।
  • ‘ভারতকে এত হারাতাম যে ম্যাচ শেষে ক্ষমা চাইত’
    ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক লড়াই বন্ধ অনেক দিন ধরেই। তবে ক্রিকেটারদের কথার খেলা থেমে নেই। বিশেষ করে, করোনাভাইরাসের প্রকোপে ক্রিকেটবিহীন এই সময়ে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর দ্বৈরথ নিয়ে কথার লড়াই চলছে নিয়মিতই। এবার চমক জাগানিয়া এক দাবি করলেন শহিদ আফ্রিদি। একসময় পাকিস্তানের কাছে হারতে হারতে নাকি ম্যাচ শেষে ক্ষমা প্রার্থনা করত ভারতীয় ক্রিকেটাররা!
  • ‘ইংল্যান্ডকে কঠিন চ্যালেঞ্জ জানাবে আফ্রিদি-নাসিমরা’
    প্রতিপক্ষের ব্যাটসম্যান বনাম পাকিস্তানের বোলিং আক্রমণ-অতীতে ম্যাচের ভাগ্য অনেকবারই গড়ে দিয়েছে লড়াইয়ের ভেতরের এই লড়াই। বাবর আজমের বিশ্বাস, অভিজ্ঞতা ও তারুণ্যে গড়া তাদের এবারের বোলিং আক্রমণ কঠিন পরীক্ষা নেবে ইংলিশদের। গড়ে দেবে ম্যাচের ভাগ্য।
  • করোনাভাইরাসমুক্ত আফ্রিদি
    কোভিড-১৯ থেকে সেরে উঠেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি। তার স্ত্রী ও দুই মেয়েরও করোনাভাইরাস পরীক্ষার ফল নেগেটিভ এসেছে।
  • শুক্রবার ইংল্যান্ড যাচ্ছেন হাফিজ-ওয়াহাবরা
    ইংল্যান্ডের উদ্দেশে আগামী শুক্রবার দেশ ছাড়বেন মোহাম্মদ হাফিজ, ওয়াহাব রিয়াজ, শাদাব খান, ফখর জামান, মোহাম্মদ রিজওয়ান ও মোহাম্মদ হাসনাইন।
  • ইংল্যান্ডে যেতে বাধা নেই হাফিজ-ওয়াহাবদের
    তিন দিনের মধ্যে পরপর দুইবার করোনাভাইরাস নেগেটিভ হয়েছেন মোহাম্মদ হাফিজ, ওয়াহাব রিয়াজ, শাদাব খান, ফখর জামান, মোহাম্মদ রিজওয়ান ও মোহাম্মদ হাসনাইন। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) জানিয়েছে, ইংল্যান্ডে দলের সঙ্গে যোগ দিতে পারবেন এই ৬ ক্রিকেটার।
  • পাকিস্তানের বড় হুমকি আর্চার: ইউনিস
    টেস্ট ইতিহাসের অন্যতম দুই সেরা পেসার জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড আছেন ইংল্যান্ড দলে। তবে পাকিস্তানের ভয় জফ্রা আর্চারকে নিয়ে। দলটির নতুন ব্যাটিং কোচ ইউনিস খান মনে করছেন, ইংল্যান্ডে তাদের জন্য সবচেয়ে বড় হুমকি হবেন এই পেসার।
  • ইংল্যান্ডে সিরিজ জিততে আত্মবিশ্বাসী আজহার
    ইংল্যান্ডে সবশেষ সিরিজ জেতার পর কেটে গেছে দুই যুগ। দীর্ঘ অপেক্ষার অবসান ঘটাতে মরিয়া পাকিস্তান টেস্ট অধিনায়ক আজহার আলি। বোলিং আক্রমণের ওপর তার দারুণ আস্থা। ব্যাটসম্যানরা লড়াইয়ের পুঁজি এনে দিতে পারলে তার বোলাররা ম্যাচ ঘুরিয়ে দিতে সক্ষম বলে বিশ্বাস আজহারের। 
  • হাফিজসহ পাকিস্তানের ৬ ক্রিকেটার করোনাভাইরাস নেগেটিভ
    পাকিস্তানের যে ১০ ক্রিকেটার করোনাভাইরাস ‘পজিটিভ’ হয়েছিলেন, দ্বিতীয় দফার পরীক্ষায় মোহাম্মদ হাফিজসহ তাদের ছয় জনের ‘নেগেটিভ’ এসেছে। তবে দলের সঙ্গে আপাত ইংল্যান্ড সফরে যেতে পারছেন না তারা।
  • হাফিজকে পিসিবির তিরস্কার
    নিজ উদ্যোগে মোহাম্মদ হাফিজের করোনাভাইরাস পরীক্ষা করানোটা ভালোভাবে নেয়নি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বোর্ডের কোভিড-১৯ পরীক্ষার প্রটোকল ভাঙায় অভিজ্ঞ এই অলরাউন্ডারকে তিরস্কার করা হয়েছে।
  • করোনাভাইরাসে ‘আক্রান্ত নন’ হাফিজ
    আগের দিন মোহাম্মদ হাফিজসহ নতুন সাত জন ক্রিকেটারের কোভিড-১৯ পজিটিভ আসার কথা জানিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পরদিনই নিজেকে করোনাভাইরাস মুক্ত দাবি করেছেন হাফিজ।
  • করোনাভাইরাস: পাকিস্তানের আরও ৭ ক্রিকেটার আক্রান্ত
    শাদাব খান, হারিস রউফ, হায়দার আলির পর পাকিস্তানের আরও সাত জন ক্রিকেটার করোনাভাইরাস পরীক্ষায় পজিটিভ হয়েছেন।
  • ২১ বছর খেলেও ‘ফিট ও ক্ষুধার্ত’ মালিক
    আন্তর্জাতিক ক্যারিয়ারের বয়স হতে চলেছে ২১। তার অবসর নিয়ে আলোচনাও কম নেই পাকিস্তান ক্রিকেটে। তবে নিজেকে এখনও যে কোনো সময়ের মতোই ফিট মনে করেন শোয়েব মালিক। এখনও তাকে প্রবলভাবে টানে ক্রিকেট মাঠ, অর্জন করতে চান অনেক কিছু।
  • করোনাভাইরাসে আক্রান্ত পাকিস্তানের ৩ ক্রিকেটার
    কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন পাকিস্তানের তিন ক্রিকেটার হায়দার আলি, হারিস রউফ ও শাদাব খান। এতে তাদের ইংল্যান্ড সফরে যাওয়া অনিশ্চয়তায় পড়ে গেছে। 
  • ইরফান জানালেন, তিনি মারা যাননি
    পাকিস্তানের বধির দলের ক্রিকেটার মোহাম্মদ ইরফানের মৃত্যুর খবর জানিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে আন্তর্জাতিক ক্রিকেটার মোহাম্মদ ইরফানের মারা যাওয়ার খবর। ঝড় বয়ে যায় তার পরিবারের ওপর দিয়ে। শেষ পর্যন্ত এই বাঁহাতি পেসার নিজেই জানালেন, তিনি মারা যাননি।
  • পাকিস্তানের ইংল্যান্ড সফরে যাওয়ার দিন চূড়ান্ত
    ইংল্যান্ড সফরে যাওয়ার দিন চূড়ান্ত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আগামী ২৮ জুন ম্যানচেস্টারের উদ্দেশে দেশ ছাড়বে দল।
  • পাকিস্তানি তরুণের ‘রোল মডেল’ রোহিত
    আদর্শ মানার মতো অনেক ব্যাটসম্যান আছে নিজের দেশেই। কিন্তু হায়দার আলিকে মুগ্ধ করেছে চিরপ্রতিদ্বন্দ্বী দেশের একজন। আগ্রাসী ব্যাটিং, বড় রান করার তাড়নার জন্য ভারতীয় ওপেনার রোহিত শর্মাকে ‘রোল মডেল’ হিসেবে দেখেন পাকিস্তানের ১৯ বছর বয়সী ব্যাটসম্যান।
  • আমাকে ছোট ভাবলে পস্তাবে ইংল্যান্ড: নাসিম
    ক্যারিয়ারের শুরুতেই দেখিয়েছেন অমিত সম্ভাবনা। নজর কেড়েছেন গতির ঝড় তুলে। তবুও নাসিম শাহর প্রসঙ্গ এলেই সামনে চলে আসে তার বয়স। পাকিস্তানের এই তরুণ পেসার ইংলিশ ব্যাটসম্যানদের তার বয়স নিয়ে না ভেবে বোলিং নিয়ে ভাবার পরামর্শ দিয়েছেন।
  • অতি আত্মবিশ্বাস ‘কাল’ হয়েছে ফখরের
    বিস্ফোরক ব্যাটিংয়ে শুরুতে নজর কাড়া ফখর জামান হঠাৎ করেই যেন দিক হারিয়ে ফেললেন। ঝলমলে শুরুর পর কেন বিবর্ণ হয়ে গেলেন, তা বুঝতে পেরেছেন পাকিস্তানের বাঁহাতি এই ওপেনার। ছন্দপতনের জন্য দায় দিলেন নিজেকেই; কারণ, অতি আত্মবিশ্বাস।
  • ‘ইংল্যান্ডের বিপক্ষে ভারতের জেতার তাড়না ছিল না’
    মাঠে লড়ছিল চিরপ্রতিদ্বন্দ্বীরা, আর আগ্রহ নিয়ে তাকিয়ে ছিল পাকিস্তান। ২০১৯ বিশ্বকাপের সমীকরণ এমন একটা পরিস্থিতিতে দাঁড় করিয়েছিল মোহাম্মদ হাফিজদের। ইংল্যান্ডের বিপক্ষে সেই ম্যাচে পারেনি ভারত। দলটির মাঝে সেদিন জেতার তাড়নাও দেখেননি অলরাউন্ডার হাফিজ।
  • সমালোচনার জবাবে হাফিজ, ‘রমিজ ভাই আমার বন্ধু’
    মোহাম্মদ হাফিজের অবসর নিয়ে বেশ লেগেই আছেন রমিজ রাজা। হাফিজ অবশ্য সরাসরি কোনো জবাব দিলেন না। রমিজকে ‘বন্ধু’ উল্লেখ করে পাকিস্তানের অভিজ্ঞ অলরাউন্ডার জানালেন, খেলা ছাড়বেন কেবল নিজের ইচ্ছায়।
  • বিরতি ভেঙে টেস্টে ফেরার ব্যাখ্যায় ওয়াহাব
    আন্তর্জাতিক ক্রিকেটে এক যুগের ক্যারিয়ারে খেলতে পেরেছেন কেবল ২৭ টেস্ট। কোনো সময়েই এই সংস্করণে সেভাবে থিতু হতে পারেননি। সে কারণেই অনির্দিষ্ট সময়ের বিরতি নিয়েছিলেন বলে জানিয়েছেন পাকিস্তানের বাঁহাতি ফাস্ট বোলার ওয়াহাব রিয়াজ। দিয়েছেন ফেরার ব্যাখ্যাও।
  • দলের বাইরে গিয়ে নিজেকে ফিরে পেয়েছি: সরফরাজ
    বাজে পারফরম্যান্সের জন্য নেতৃত্বের সঙ্গে জাতীয় দলে জায়গাও হারিয়েছিলেন। তবে অনাকাঙ্ক্ষিত বিরতিটাই বেশ কাজে দিয়েছে বলে জানালেন সরফরাজ আহমেদ। জাতীয় দলের বাইরে থাকার সময়ে ভুল-ত্রুটি ও ফিটনেস নিয়ে কাজ করে ফিরে পেয়েছেন নিজেকে, বললেন পাকিস্তানের সাবেক অধিনায়ক।
  • করোনাভাইরাসে আক্রান্ত আফ্রিদি
    কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন শহিদ আফ্রিদি। সাবেক পাকিস্তানি অলরাউন্ডার সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেই জানিয়েছেন আক্রান্ত হওয়ার খবর।
  • বিরতি ভেঙে টেস্টে ফিরতে প্রস্তুত ওয়াহাব
    করোনাভাইরাস বদলে দিচ্ছে অনেক বাস্তবতাই। টেস্ট থেকে বিরতি নেওয়ার বছর না ঘুরতেই যেমন বদলে গেল ওয়াহাব রিয়াজের ভাবনা। ইংল্যান্ড সফরে দলের প্রয়োজন হলে টেস্ট খেলতে প্রস্তুত এই বাঁহাতি ফাস্ট বোলার, জানিয়েছেন পাকিস্তানের কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল-হক।
  • অনূর্ধ্ব-১৯ থেকে পাকিস্তান জাতীয় দলে হায়দার
    গত ফেব্রুয়ারিতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলেছেন হায়দার আলি। ৬ মাস না যেতেই তিনি পৌঁছে গেলেন স্বপ্ন পূরণের নতুন ঠিকানায়! ১৯ বছর বয়সী ব্যাটসম্যান জায়গা পেয়েছেন ইংল্যান্ড সফরের পাকিস্তান দলে।
  • ইংল্যান্ড সফরকে আমির-হারিসের ‘না’
    ইংল্যান্ড সফর থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন পাকিস্তানের বাঁহাতি পেসার মোহাম্মদ আমির ও ব্যাটসম্যান হারিস সোহেল।
  • ৫ বছরে কোহলির উচ্চতা ছোঁবেন বাবর!
    বিরাট কোহলি আর বাবর আজমের তুলনা এখন হচ্ছে হরদম। বাবর নিজে যদিও বারবার বলছেন, এই তুলনা তার পছন্দ নয়। একই সুর এবার শোনা গেল ইউনিস খানের কণ্ঠে। সাবেক পাকিস্তানি ব্যাটসম্যানের মতে, কোহলি এখন যে জায়গায় আছেন, ৫ বছর পর সেই উচ্চতা স্পর্শ করবেন বাবর।
  • কোহলির মতো ভালো হতে চান বাবর
    দুর্দান্ত ফর্ম আর নজরকাড়া ব্যাটিংয়ের জন্য বিরাট কোহলির সঙ্গে ইদানিং তুলনা করা হয় বাবর আজমকে। পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়কের অবশ্য এমন তুলনা পছন্দ নয়। তার চোখে ভারত অধিনায়ক অনেক এগিয়ে। কোহলিকেই অনুসরণ করে হতে চান তার মতো ভালো।
  • আইসিসি চেয়ারম্যান পদে ভারত-পাকিস্তান লড়াই?
    ক্রিকেট মাঠে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক লড়াই বন্ধ দীর্ঘদিন ধরে। তবে ক্রিকেট রাজনীতির মাঠে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের লড়াই জমে ওঠার আভাস মিলছে। আইসিসি চেয়ারম্যান পদে নির্বাচনে ভারতের ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলির পাশাপাশি এবার উঠে এসেছে পাকিস্তানের বোর্ড চেয়ারম্যান এহসান মানির নাম।
  • পাকিস্তান ক্রিকেটে আবার মিসবাহ-ইউনিস জুটি
    ২২ গজে দুজনের জুটি পাকিস্তানের টেস্ট ইতিহাসের সফলতম। এবার মিসবাহ-উল-হক ও ইউনিস খান মাঠের বাইরে জুটি বাঁধছেন দলকে ভালোভাবে প্রস্তুত করতে। পাকিস্তানের ইংল্যান্ড সফরে প্রধান কোচ মিসবাহর সঙ্গে ব্যাটিং কোচ হিসেবে কাজ করবেন ইউনিস। এই সফরে স্পিন বোলিং কোচের দায়িত্ব পেয়েছেন আরেক কিংবদন্তি মুশতাক আহমেদ।
  • আরেকজনের কারণে ধর্ষণে অভিযুক্ত হয়েছিলাম: শোয়েব
    শোয়েব আখতারের ক্যারিয়ারে বিতর্ক কম নেই। প্রায় ১৫ বছর আগে তুমুল আলোড়ন তুলেছিল অস্ট্রেলিয়া থেকে তাকে দেশে ফেরত পাঠানোর ঘটনা। তখন আলোচনায় উঠে এসেছিল নারী কেলেঙ্কারি। এত বছর পর শোয়েব জানালেন, এক সতীর্থের কারণে ধর্ষণের দায় চেপেছিল তার ওপর।
  • সৌরভ আইসিসির দায়িত্ব নিলেই আপিল করবেন কানেরিয়া
    সৌরভ গাঙ্গুলির আইসিসি চেয়ারম্যান হওয়া নিয়ে কেবল গুঞ্জন চলছে। তাতেই স্বপ্ন দেখা শুরু করেছেন দানিশ কানেরিয়া। সাবেক পাকিস্তানি লেগ স্পিনার বলছেন, সৌরভ আইসিসির চেয়ারম্যান হলেই নিজের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করবেন তিনি।
  • লাহোর হামলা বদলে দেয় সাঙ্গাকারার জীবন দর্শন
    “বাসের ভেতর যেন নরক নেমে এসেছিল”, ১১ বছর পরও সেই ঘটনার কথা বলতে গেলে এটাই সবার আগে মনে পড়ে কুমার সাঙ্গাকারার। লাহোরে শ্রীলঙ্কা দলের বাসে ওই সন্ত্রাসী হামলা বদলে দিয়েছিল তার জীবন দর্শন।
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ পেছানোর পরামর্শ ওয়াসিমের
    কুমার সাঙ্গাকারা, ব্রেন্ডন ম্যাককালাম, সাইমন ক্যাটিচসহ আরও অনেক সাবেক ক্রিকেটার চান, পিছিয়ে দেওয়া হোক এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। তাদের সঙ্গে এবার সুর মেলালেন ওয়াসিম আকরাম। আইসিসিকে বিশ্বকাপ আয়োজনের জন্য অপেক্ষা করতে পরামর্শ দিয়েছেন পাকিস্তানের কিংবদন্তি পেসার।
  • নাসিম শাহর ‘বানি’ হবেন কোহলি!
    এমনিতেই দুজনের তুলনাই চলে না। একজন সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান, সর্বকালের সেরাদেরও একজন। আরেকজন কেবল আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু করেছেন। কখনও দুজন মুখোমুখিও হননি। তার পরও উত্তাপ ছড়াতে শুরু করেছে বিরাট কোহলি ও নাসিম শাহর সম্ভাব্য লড়াই। সাবেক পাকিস্তানি ব্যাটসম্যান ফয়সাল ইকবাল যেমন মনে করেন, নাসিমের প্রিয় শিকারে পরিণত হবেন কোহলি।
  • কোহলিকে ভয় নেই তরুণ পাকিস্তানি পেসারের
    আন্তর্জাতিক ক্রিকেটে পথচলার শুরুতেই গতির ঝড় তুলে নজর কেড়েছেন নাসিম শাহ। এরই মধ্যে গড়েছেন দারুণ কিছু কীর্তি। পাকিস্তানের এই সময়ের পেস সেনসেশন এবার মুখিয়ে আছেন চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও দলটির অধিনায়ক বিরাট কোহলির বিপক্ষে খেলতে। সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান কোহলির প্রতি যথেষ্ট শ্রদ্ধা থাকলেও তাকে ভয় পান না বলে জানিয়েছেন তরুণ এই ফাস্ট বোলার।
  • পাকিস্তান ক্রিকেটে নতুন ভূমিকায় সাকলায়েন
    খেলা ছাড়ার পর মূলত স্পিন বোলিং কোচ বা পরামর্শক হিসেবেই ক্রিকেটে ছিলেন সাকলায়েন মুশতাক। সাবেক অফ স্পিনার এবার পেলেন আরও বড় পরিসরের দায়িত্ব। পাকিস্তানের আন্তর্জাতিক ক্রিকেটারদের উন্নতির দেখভাল করবেন তিনি। ৪৩ বছর বয়সী স্পিন কিংবদন্তিকে ‘হেড অফ ইন্টারন্যাশনাল প্লেয়ার ডেভেলপমেন্ট’ হিসেবে নিয়োগ দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।
  • মাস্ক পরে বোলিং!
    বলে লালা ব্যবহার না করতে সুপারিশ করেছে আইসিসি ক্রিকেট কমিটি। ক্রিকেট মাঠে ফেরাতে আইসিসির নির্দেশনায়ও এটি উল্লেখ করা হয়েছে। কিন্তু এতদিনের অভ্যাস কি হুট করে বাদ দেওয়া যায়? মনের অজান্তে কেউ যদি লালা ব্যবহার করে ফেলে! মিসবাহ-উল-হক তাই বলছেন, বোলারদের মাস্ক পরে বোলিংয়ের নিয়ম করা যেতে পারে।
  • ‘কোহলি-স্মিথের কাছাকাছি বাবর’
    ক্রিকেটবিহীন এই সময়েও বেশ আলোচনায় আছেন বাবর আজম। পাকিস্তানের ওয়ানডে দলের নেতৃত্ব দেওয়া হয়েছে তাকে। তবে আলোচনার বেশির ভাগটা জুড়ে আছে সময়ের সেরা ব্যাটসম্যানদের সঙ্গে তার তুলনা। কেউ তাকে বিরাট কোহলির উচ্চতায় রাখেন তো, কেউ রাখেন পিছিয়ে। সেই আলোচনায় এবার যোগ দিলেন পাকিস্তানের প্রধান নির্বাচক ও কোচ মিসবাহ-উল-হক।
  • ইয়াসির শাহ নিজেই জানালেন, তিনি মারা যাননি
    উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার পর পাকিস্তানে যখন হতাহতদের নিয়ে নানা শঙ্কা, এর মধ্যেই ছড়িয়ে পড়ে আরেক খবর। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়, এই দুর্ঘটনায় মারা গেছেন পাকিস্তানি লেগ স্পিনার ইয়াসির শাহ। উদ্বেগ শুরু হয়ে যায় ক্রিকেট বিশ্বজুড়ে। শেষ পর্যন্ত ইয়াসির নিজেই জানালেন, তিনি বেঁচে আছেন।
  • সাজার বিরুদ্ধে আকমলের আপিল
    পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) শৃঙ্খলা কমিটির দেওয়া সাজার বিরুদ্ধে আপিল করেছেন উমর আকমল।
  • কোহলির সঙ্গে তুলনায় আপত্তি বাবরের
    অনেকের চোখে সময়ের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। ছুটছেন সর্বকালের সেরাদের একজন হওয়ার দিকে। অন্যদিকে, পাঁচ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে নিজেকে বর্তমানের অন্যতম সফল ব্যাটসম্যান হিসেবে প্রতিষ্ঠিত করেছেন বাবর আজম। এই দুই তারকাকে নিয়ে চলছে তুলনা, বিস্তর আলোচনা। পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক বিষয়টি একেবারেই মানতে পারছেন না।
  • ইংরেজিতে দক্ষতা বাড়ানোর পরামর্শ বাবরকে
    নেতৃত্বের পরীক্ষার সবে শুরু। সামনে অপেক্ষা করছে অনেক চ্যালেঞ্জ। মাঠে ও মাঠের বাইরে ধরে রাখতে হবে ভাবমূর্তি। নিজের বা দলের ব্যর্থতায় পড়তে হবে সমালোচনার মুখে। এসব কিছুর জন্য বাবর আজমকে প্রস্তুত হওয়ার পরামর্শ দিয়েছেন তানভির আহমেদ। পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ককে ব্যক্তিত্বের উন্নতি, ইংরেজিতে দক্ষতা বাড়ানোর দিকে জোর দিতে বলেছেন সাবেক এই পেসার।
  • হাসান আলির আরেকটি দুঃসংবাদ
    মড়ার ওপর খাঁড়ার ঘা বুঝি একেই বলে! বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ার পর এবার চোটের কারণে লম্বা সময়ের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন হাসান আলি। করোনাভাইরাস পরিস্থিতিতে যদিও ক্রিকেট আপাতত বন্ধ, কিন্তু হাসানের বাইরে থাকার সময় লম্বা হতে পারে আরও। কবে নাগাদ মাঠে ফিরতে পারবেন পাকিস্তানের এই পেসার, সেটির নিশ্চয়তা আপাতত নেই।
  • পিসিবির কেন্দ্রীয় চুক্তি হারালেন আমির-ওয়াহাব-হাসান
    পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেন অভিজ্ঞ তিন পেসার মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ ও হাসান আলি। ওয়ানডে অধিনায়কত্ব হারানোর পাশাপাশি চুক্তিতে অবনমন হয়েছে সরফরাজ আহমেদের।
  • ওয়ানডেতেও পাকিস্তানের নেতৃত্বে বাবর
    করোনাভাইরাস পরিস্থিতি শেষে ক্রিকেট আবার মাঠে গড়াবে কবে, সেই নিশ্চয়তা নেই। তবে এই নিষ্ক্রিয় সময়েই ভবিষ্যৎ পথচলার ছবি আঁকছে পাকিস্তান। ওয়ানডে দলের নতুন অধিনায়কের দায়িত্ব দিয়েছে তারা বাবর আজমকে।
  • হানিফের রেকর্ড ভাঙার ‘ইচ্ছা ছিল না’ ইনজামামের
    সুযোগ এসেছিল পাকিস্তানের হয়ে সর্বোচ্চ টেস্ট ইনিংসের নতুন রেকর্ড গড়ার। মাত্র ৮ রানের জন্য হানিফ মোহাম্মদের রেকর্ড ভেঙে নিজেকে চূড়ায় নিতে পারেননি ইনজামাম-উল-হক। পাকিস্তানের সাবেক এই অধিনায়ক বলছেন, পূর্বসূরির রেকর্ড ভাঙার ইচ্ছাই নাকি তার ছিল না।
  • পেসাররা এখন ব্যাটসম্যানদের ভাবাতে পারছে না: আকরাম
    সব কিছু কেমন যেন অনুমেয়। ব্যাটসম্যানদের ভাবাতে পারছেন না পেসাররা। সব দেখে ওয়াসিম আকরামের উপলব্ধি, হালের পেসাররা চ্যালেঞ্জ জানাতে পারছেন না ব্যাটসম্যানদের।
  • পাকিস্তানি অধিনায়কের ব্যাট কিনল ভারতের জাদুঘর
    যে ব্যাট দিয়ে দিন-রাতের টেস্ট ম্যাচে প্রথম ট্রিপল সেঞ্চুরির ইতিহাস গড়েছিলেন পাকিস্তানের আজহার আলি, সেই ব্যাট এখন শোভা পাবে ভারতের একটি জাদুঘরে। পাকিস্তানের টেস্ট অধিনায়কের সেই ব্যাট নিলামে কিনে নিয়েছে পুনের ‘ব্লেডস অব গ্লোরি’ ক্রিকেট জাদুঘর।
  • ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে পাকিস্তান সফরে চান সাঙ্গাকারা
    অচলাবস্থা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে পাকিস্তানে। কিন্তু এখনও নিয়মিত হতে পারেনি। এমসিসি প্রেসিডেন্ট কুমার সাঙ্গাকারা মনে করছেন, পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট নিয়মিত হওয়াটা সহজ করতে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার দেশটি সফর করা উচিত।
  • মৃগী রোগী ছিলেন উমর আকমল!
    উমর আকমলের শৃঙ্খলার সমস্যা ও অস্থির আচরণের কথা জানা অনেকেরই। তবে চমক জাগানিয়া আরেকটি তথ্য জানালেন নাজাম শেঠি। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সাবেক সভাপতির দাবি, মৃগী রোগ ছিল আকমলের। কিন্তু চিকিৎসা করাতে চাননি এই ব্যাটসম্যান।
  • নিলামে আজহারের ট্রিপল সেঞ্চুরির ব্যাট
    দিবা-রাত্রির টেস্টে প্রথম ট্রিপল সেঞ্চুরি করেছিলেন আজহার আলি। ইতিহাসগড়া সেই ব্যাট নিলামে তুলেছেন পাকিস্তানের টেস্ট অধিনায়ক। পাশাপাশি নিলামে তুলেছেন ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে শিরোপা জয়ের জার্সি, যেটিতে অটোগ্রাফ নেওয়া আছে দলের সব ক্রিকেটারের। নিলাম থেকে পাওয়া অর্থ দিয়ে সহায়তা করা হবে করোনাভাইরাস সঙ্কটে অসহায় মানুষদের।
  • ভুল মানলেও অনুতপ্ত নন উমর আকমল!
    দোষ স্বীকার করেছেন, কিন্তু কোনো অনুশোচনা নেই! বরং ভুলের পক্ষে ক্রমাগত সাফাই গেয়েছেন উমর আকমল। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কৌঁসুলি জানালেন, মূলত এ কারণেই আকমলের শাস্তি তুলনামূলকভাবে বেশি হয়েছে।
  • ‘আনুষ্ঠানিকভাবে নির্বোধের তালিকায় উমর আকমল’
    প্রতিভা নিয়ে সংশয় ছিল না কারও। শুরুতে কিছু ঝলকও দেখিয়েছিলেন। তবে প্রতিভা কাজে লাগাতে পেরেছেন সামান্যই। বরং মাঠের বাইরের নেতিবাচক ঘটনার জন্য বারবার খবরের শিরোনাম হয়েছেন। সবশেষ দুর্নীতি বিরোধী ধারা ভঙ্গের দায়ে পেয়েছেন তিন বছরের নিষেধাজ্ঞা। পাকিস্তানের সাবেক অধিনায়ক রমিজ রাজার কাছে উমর আকমল প্রতিভার চরম অপচয়।
  • ৩ বছর নিষিদ্ধ উমর আকমল
    দুর্নীতি বিরোধী ধারা ভঙ্গের দায়ে পাকিস্তানের কিপার-ব্যাটসম্যান উমর আকমলকে তিন বছরের নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।
  • ১৫ বছরের পথচলার ইতি টানলেন সানা মির
    খেলায় ছিল না চেনা ছন্দ। শেষ দিকে খুব ভুগছিলেন। জায়গা হারিয়েছিলেন দলে। এবার নিজেই ছেড়ে দিলেন হাল। ১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানলেন সানা মির।
  • এশিয়া কাপ সরিয়ে আইপিএল, মানবে না পাকিস্তান
    অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দেওয়া আইপিএল সেপ্টেম্বর-অক্টোবরে আয়োজনের চিন্তা-ভাবনা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড- বিসিসিআই। এতেই বেঁধেছে গোল। সেই সময়ে যে হওয়ার কথা এশিয়া কাপ টি-টোয়েন্টি। আইপিএলের জন্য এই টুর্নামেন্ট পিছিয়ে দেওয়ার একটা ভাবনা আছে। এর বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে পাকিস্তান।
  • আজীবন নিষেধাজ্ঞা থেকে মুক্তির আবেদন সেলিম মালিকের
    ম্যাচ ফিক্সিংয়ের দায়ে আজীবন নিষিদ্ধ সেলিম মালিক ফিরতে চান ক্রিকেটে। কোচ হিসেবে কাজ করতে সংশ্লিষ্টদের কাছে নিষেধাজ্ঞা থেকে মুক্তির আবেদন করেছেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক।
  • ফিক্সিংয়ের প্রস্তাব দিলে আকরামকে খুন করতেন শোয়েব
    পাকিস্তান ক্রিকেটের রন্ধ্রে রন্ধ্রে ফিক্সিংয়ের কালো ছায়া। শোয়েব আখতারকে অবশ্য কখনও তা স্পর্শ করেনি। দুর্নীতির বিরুদ্ধে তিনি সোচ্চার খেলোয়াড়ি জীবন শেষেও। ফিক্সিং এতোটাই অসহ্য যে, প্রস্তাব দিলে ওয়াসিম আকরামকে নাকি খুন করতেন শোয়েব!
  • 'লাহোর হামলার মতোই পাকিস্তানের ক্ষতি করেছে ফিক্সিং'
    দুর্নীতির বিরুদ্ধে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) কখনও কঠোর অবস্থান নেয়নি, অভিযোগ জহির আব্বাসের। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা দলের ওপর সন্ত্রাসী হামলায় পাকিস্তানের ক্রিকেট যতটা ক্ষতিগ্রস্ত হয়েছিল, দুর্নীতির কারণেও ক্ষতির পরিমাণ তার চেয়ে কোনো অংশে কম নয় বলে মনে করেন পাকিস্তানের সাবেক এই গ্রেট ব্যাটসম্যান।
  • গাভাস্কার-শোয়েবের কথার দ্বৈরথ চলছে
    একজন সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান, টেকনিক যার ছিল অসাধারণ। আরেকজন সর্বকালের অন্যতম গতিময় ফাস্ট বোলার। ২২ গজে অবশ্য কখনও মুখোমুখি হননি সুনিল গাভাস্কার ও শোয়েব আখতার। তবে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের দুই যুগের দুই তারকার কথার দ্বৈরথ জমে উঠেছে বেশ।
  • আকমলের ভাগ্য নির্ধারণ হতে পারে ২৭ এপ্রিল
    বিতর্কে জর্জরিত ক্যারিয়ারে এখন শাস্তির প্রহর গুনছেন উমর আকমল। আগামী ২৭ এপ্রিল হতে পারে পাকিস্তানের এই কিপার-ব্যাটসম্যানের ক্রিকেট ক্যারিয়ারের ভাগ্য নির্ধারণ।
  • ‘ক্যারিয়ারের শুরুতে ভালো শিক্ষা পায়নি আকমল’
    বিতর্কে ভরা ক্যারিয়ারে এখন কঠিনতম সময়ের মুখোমুখি উমর আকমল। পাকিস্তানি ব্যাটসম্যান দিন গুনছেন পিসিবির শাস্তির অপেক্ষায়। পেতে পারেন এমনকি আজীবন নিষেধাজ্ঞাও। তার ক্যারিয়ার তাই হুমকির মুখে। পাকিস্তানের সাবেক কোচ মিকি আর্থারের বিশ্বাস, ক্যারিয়ারের শুরুতে ভালোভাবে সামলাতে পারলে এভাবে বিপথগামী হতেন না আকমল।
  • আফ্রিদির কঠিনতম প্রতিপক্ষ লারা
    ২২ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে বল হাতে অনেক গ্রেট ব্যাটসম্যানের মুখোমুখি হয়েছেন শহীদ আফ্রিদি। অনেক ব্যাটসম্যানই তাকে উপহার দিয়েছেন কঠিন সময়। তবে ব্রায়ান লারাকে বোলিং করতে গিয়ে যে বিব্রতকর অবস্থায় পড়েছেন, সেই অভিজ্ঞতা অন্য কারও সামনে হয়নি তার। বোলার আফ্রিদি তাই কঠিনতম প্রতিপক্ষ হিসেবে বেছে নিয়েছেন লারাকেই।
  • ভারতকে পয়েন্ট দেওয়ার সিদ্ধান্তে হতাশ পাকিস্তান
    নারী চ্যাম্পিয়নশিপের অংশ ভারত-পাকিস্তান সিরিজ বাতিল হওয়ায় দুই দলকে পয়েন্ট ভাগ করে দেয় আইসিসি। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার এই সিদ্ধান্তে হতাশ পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান এহসান মানি।
  • যে বার্তায় থেমে যায় পিএসএল
    ধীরে ধীরে বাড়ছিল করোনাভাইরাসের বিস্তার। গ্যালারিশূন্য মাঠে খেলাসহ বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে কোনোমতে পিএসএল শেষ করার আশায় ছিল কর্তৃপক্ষ। তাতে জল ঢেলে দেয় অ্যালেক্স হেলসের এক ক্ষুদে বার্তা। সেমি-ফাইনালের কয়েক ঘণ্টা আগে টুর্নামেন্ট স্থগিত করে দেওয়া হয়। 
  • ভারতকে বিশ্বাস করা যায় না, বলছেন পিসিবি চেয়ারম্যান
    আশাভঙ্গের কয়েকটি অধ্যায়ের পর আর নতুন করে আশায় বুক বাঁধছেন না এহসান মানি। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান মেনে নিয়েছেন বাস্তবতা, ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ পরম আকাঙ্ক্ষিত হলেও সেটি হওয়া অসম্ভব। বারবার প্রতিশ্রুতি দিয়েও রক্ষা না করায় ভারতের ওপর আর ভরসা করা যায় না, বলছেন মানি।
  • করোনাভাইরাস কেড়ে নিল সাবেক পাকিস্তানি ক্রিকেটারকে
    করোনাভাইরাসের সঙ্গে লড়াইয়ে পেরে উঠলেন না পাকিস্তানের সাবেক ক্রিকেটার জাফর সরফরাজ। পেশাওয়ারের একটি হাসপাতালে সোমবার মারা গেছেন সাবেক এই ব্যাটসম্যান।
  • ‘কোহলির চেয়েও ভালো করতে পারে বাবর’
    নিজেকে দলের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে প্রতিষ্ঠিত করেছেন বাবর আজম। সম্ভাবনা আছে অনেক দূর এগিয়ে যাওয়ার। তার সামর্থ্য নিয়ে কোনো সংশয় নেই রমিজ রাজার। সাবেক পাকিস্তানি এই অধিনায়কের বিশ্বাস, নিজেকে প্রকাশের অনুকূল পরিবেশ পেলে সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলির চেয়েও ভালো করতে পারবে বাবর।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপের সময় বাড়ানোর পক্ষে আজহারও
    টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে পাকিস্তান দলের কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল হকের সঙ্গে সুর মেলালেন অধিনায়ক আজহার আলিও। করোনাভাইরাসের ছোবলে একের পর এক টেস্ট স্থগিত হয়ে যাওয়ায় সব দলকে সমান সুযোগ দিতে প্রতিযোগিতাটির সময় বাড়ানোর পক্ষে মত দিয়েছেন তিনি।
  • আইনি লড়াইয়ে না গিয়ে শাস্তির অপেক্ষায় আকমল
    পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) আনা অভিযোগের বিরুদ্ধে আইনি লড়াইয়ে যাচ্ছেন না উমর আকমল। দুর্নীতি বিরোধী ট্রাইব্যুনালে শুনানির আবেদন না করার সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তানের ব্যাটসম্যান।
  • ঘরবন্দি পাকিস্তানি ক্রিকেটারদের অভিনব ফিটনেস পরীক্ষা
    নভেল করোনাভাইরাসে প্রকোপে মাঠের খেলা বন্ধ, তাতে কী? ফিটনেসের সঙ্গে তো আপস চলে না! আগামীর জন্য ক্রিকেটারদের ফিট রাখতে তাই অভিনব উদ্যোগ নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ভিডিও ফুটেজের মাধ্যমে বোর্ডের চুক্তিতে থাকা ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটারদের ফিটনেস পরীক্ষা নেবে তারা।
  • ‘হাফিজ-মালিকের উচিত এখন অবসর নেওয়া’
    দীর্ঘ দেড় যুগেরও বেশি সময় ধরে পাকিস্তানের হয়ে খেলে আসছেন শোয়েব মালিক ও মোহাম্মদ হাফিজ। পাকিস্তান ক্রিকেটের স্বার্থে তাদের এখন সম্মানের সঙ্গে অবসর নেওয়ার পরামর্শ দিয়েছেন দলটির সাবেক অধিনায়ক রমিজ রাজা।
  • ‘ভুল সময়ে পাকিস্তানকে ছেড়ে গেছে আমির-ওয়াহাব’
    ২৭ বছর বয়সেই টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছেন মোহাম্মদ আমির। ওয়াহাব রিয়াজ নিয়েছেন অনির্দিষ্ট সময়ের বিরতি, যেটিকে একরকম অবসরই বলা যায়। যে সময়টায় এই সিদ্ধান্ত নিয়েছিলেন দুজন, তা একদমই পছন্দ হয়নি ওয়াকার ইউনুসের। এতদিন পরও পাকিস্তানের দুই বাঁহাতি পেসারের সিদ্ধান্তের সময়টা নিয়ে ক্ষোভ ফুটে উঠল পাকিস্তানের বোলিং কোচের কণ্ঠে।
  • ভারতের অস্ট্রেলিয়া-জয় নিয়ে ওয়াকারের প্রশ্ন
    ভারতের কোনো দল কখনও যেটি পারেনি, বিরাট কোহলির দল করে দেখিয়েছে সেটিই। নিজেদের ইতিহাসে প্রথমবার সিরিজ জিতে ফিরেছে অস্ট্রেলিয়া থেকে। তবে সেই সাফল্যে কোহলিদের কৃতিত্বের পাশাপাশি প্রতিপক্ষের দুর্বলতার ভূমিকাও দেখছেন ভারতের চিরপ্রতিদ্বন্দী দেশের এক কিংবদন্তি। সাবেক পাকিস্তানী ফাস্ট বোলার ওয়াকার ইউনিস মনে করিয়ে দিচ্ছেন, হেরে যাওয়া ওই অস্ট্রেলিয়া দলে তো স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার ছিল না!
  • টেস্ট চ্যাম্পিয়নশিপের সময় বাড়ানোর পক্ষে মিসবাহ
    করোনাভাইরাসের ছোবলে একের পর এক স্থগিত হচ্ছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ। স্বাভাবিকভাবে পূর্ব নির্ধারিত সূচিতে টুর্নামেন্টটি শেষ করা নিয়ে জাগছে শঙ্কা। আলোচনা চলছে নতুন সূচি নিয়ে। তাতে সুর মিলিয়েছেন মিসবাহ-উল হক। টুর্নামেন্টের সময় বাড়িয়ে সব দলকে সমান সুযোগ দেওয়া উচিত বলে মনে করেন পাকিস্তানের প্রধান কোচ।
  • করোনাভাইরাস: জরুরি তহবিলে পাকিস্তান ক্রিকেটের সহায়তা
    করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে যোগ দিল পাকিস্তান ক্রিকেট। দেশটির জরুরি তহবিলে আর্থিক সহায়তা দিতে যাচ্ছেন ক্রিকেটার, স্টাফ ও বোর্ডের কর্মচারী-কর্মকর্তারা।
  • নভেম্বরে পিএসএলের বাকি ম্যাচ আয়োজনে পিসিবির পরিকল্পনা
    করোনাভাইরাসে স্থগিত হওয়া পিএসএলের সেমি-ফাইনাল ও ফাইনাল ম্যাচ তিনটি নভেম্বরে আয়োজন করার পরিকল্পনা করছে পিসিবি। তবে এ বিষয়ে ফ্যাঞ্চাইজিগুলোর সঙ্গে আলোচনা করতে হবে বলে জানিয়েছেন পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান।
  • ‘নিজের খেলায় মনোযোগ দাও’, হাফিজকে পিসিবির প্রধান নির্বাহী
    নিষেধাজ্ঞা থেকে ফেরা ক্রিকেটারদের বিরুদ্ধে সব সময়ই উচ্চকিত দেখা যায় মোহাম্মদ হাফিজকে। ব্যতিক্রম হয়নি শারজিল খানের ক্ষেত্রেও। প্রশ্ন তুলেছিলেন তার প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরা নিয়ে। সেটি আবার ভালোভাবে নেননি পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান নির্বাহী ওয়াসিম খান। হাফিজকে সতর্ক করে দিয়ে নিজের খেলায় মনোযোগ দিতে বলেছেন ওয়াসিম।
  • আজীবন নিষিদ্ধ হওয়ার শঙ্কায় আকমল
    উমর আকমলের বিরুদ্ধে ভিন্ন ঘটনায় বোর্ডের দুর্নীতি বিরোধী দুটি ধারা ভাঙার অভিযোগ এনেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। দোষী প্রমাণিত হলে ছয় মাস থেকে আজীবন নিষিদ্ধ হতে পারেন এই কিপার-ব্যাটসম্যান। 
  • পাকিস্তানের নাগরিকত্ব পাচ্ছেন স্যামি
    পাকিস্তান সুপার লিগে (পিএসএল) শুরু থেকে খেলে আসছেন। মাঠে ক্রিকেটারদের পাশাপাশি মাতিয়ে রাখছেন দর্শকদের। দেশটির ক্রিকেটে বড় অবদান রাখার জন্য পুরস্কার পেতে যাচ্ছেন ড্যারেন স্যামি। ওয়েস্ট ইন্ডিজের সাবেক এই অধিনায়ককে বেসামরিক পুরষ্কার ও সম্মানসূচক নাগরিকত্ব দিচ্ছে পাকিস্তান।
  • নিষিদ্ধ হলেন উমর আকমল
    পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) দুর্নীতিবিরোধী নীতিমালা ভঙ্গের দায়ে নিষিদ্ধ হয়েছেন উমর আকমল। দুর্নীতিবিরোধী সংস্থার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত সব ধরনের ক্রিকেটের বাইরে থাকতে হবে এই কিপার-ব্যাটসম্যানকে।
  • আবারও ‘মুক্তি’ পেলেন হাফিজ
    ক্যারিয়ারে বারবার অবৈধ বোলিং অ্যাকশনের কারণে ভুগতে থাকা মোহাম্মদ হাফিজ আবারও মুক্তি পেয়েছেন। নতুন পরীক্ষায় তার বোলিংয়ে কোনো ত্রুটি খুঁজে পাওয়া যায়নি।
  • পাকিস্তান সফরে সাঙ্গাকারাদের ম্যাচ সেই লাহোরে
    পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট নিয়মিত করার উদ্যোগের অংশ হিসেবে এমসিসি (মেরিলিবোন ক্রিকেট ক্লাব) দলের দেশটি সফরের ঘোষণা এসেছিল আগেই। এবার জানানো হলো সফরের সূচি। কুমার সাঙ্গাকারার নেতৃত্বাধীন দলটি চারটি ম্যাচই খেলবে লাহোরে। 
  • হতাশার সকালে দেড় ঘণ্টায় শেষ বাংলাদেশ
    আগের দিনের শেষ বেলার নাটকীয় ধসে যে শঙ্কা জেগেছিল, সেটিই সত্যিই হলো। রাওয়ালপিন্ডি টেস্ট ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ। চতুর্থ দিন সকালে সফরকারীদের দ্বিতীয় ইনিংস টিকেছে দেড় ঘণ্টারও কম সময়।
  • ইনিংস ব্যবধানেই হারল বাংলাদেশ
    রাওয়ালপিন্ডি টেস্ট ইনিংস ও ৪৪ রানে হেরেছে বাংলাদেশ। চতুর্থ দিন সকালে দেড় ঘণ্টারও কম সময় টিকেছে সফরকারীদের দ্বিতীয় ইনিংস।
  • শেষ বিকেলের ব্যাটিং ধসে বিপর্যস্ত বাংলাদেশ
    ইনিংস হার এড়াতে আরও ৮৬ রান করতে হবে বাংলাদেশকে। পাকিস্তানের চাই ৪ উইকেট।
  • বোলিং কোচের কাঠগড়ায় মুমিনুল-মাহমুদউল্লাহরা
    দুই দিনেই রাওয়ালপিন্ডি টেস্টে চালকের আসনে বসেছে পাকিস্তান। প্রতিপক্ষের দেওয়া সুযোগ কাজে লাগিয়ে সেঞ্চুরি তুলে নিয়েছেন বাবর আজম ও শান মাসুদ। বাংলাদেশের বোলিং কোচ ওটিস গিবসন মনে করেন, বাংলাদেশেরও কারও সেঞ্চুরি করা উচিত ছিল।
  • বাবর-মাসুদের সেঞ্চুরিতে বিপদে বাংলাদেশ
    সম্ভাবনাময় জুটি ও ইনিংস বড় না করার আক্ষেপ পোড়াচ্ছে বাংলাদেশকে। আর কিভাবে সম্ভাবনাকে পূর্ণতা দিতে হয়, সফরকারীদের তা-ই যেন দেখাচ্ছে পাকিস্তান। দুই ব্যাটসম্যান করেছেন সেঞ্চুরি। নব্বই ছাড়িয়েছে তিনটি জুটি। দুই দিনেই রাওয়ালপিন্ডি টেস্টে চালকের আসনে বসেছে আজহার আলির দল। 
  • নাসির জামশেদের ১৭ মাসের জেল
    ক্রিকেটে দুর্নীতির দায়ে লম্বা সময়ের জন্য নিষিদ্ধ হয়েছেন আগেই। এবার টানতে হবে জেলের ঘানিও। ১৭ মাস কারাগারে কাটাতে হবে পাকিস্তানের সাবেক ব্যাটসম্যান নাসির জামশেদকে।
  • রানের পাহাড়ে চাপা পড়ছে বাংলাদেশ
    সুযোগ এসেছিল বাংলাদেশের সামনে। ২ রানেই ফেরানো যেত বাবর আজমকে। সেঞ্চুরির আগে থামানো যেত শান মাসুদকে। পারেনি মুমিনুল হকের দল। দুই ব্যাটসম্যানই ছুঁয়েছেন তিন অঙ্ক। প্রথম টেস্টে রান পাহাড়ে চাপা পড়ার শঙ্কায় পড়েছে বাংলাদেশ।
  • ব্যাটসম্যানদের আক্ষেপের দিনে বাংলাদেশের ২৩৩
    কন্ডিশন আর উইকেটে পাকিস্তানের পেসারদের জন্য ছিল প্রবল সুবিধা। এর মাঝে প্রথম আট ব্যাটসম্যানের ছয়জন গেলেন ২৫ পর্যন্ত। শুরুর কঠিন কাজটা করলেন মাটি কামড়ে। সেখান থেকে পঞ্চাশ ছাড়াতে পারলেন কেবল একজন-মোহাম্মদ মিঠুন। ব্যাটসম্যানদের সুযোগ হাতছাড়া করার দিনে রাওয়ালপিন্ডি টেস্টে প্রথম দিনেই গুটিয়ে গেল বাংলাদেশ।
  • রাওয়ালপিন্ডিতে ব্যাটসম্যানদের সুযোগ হাতছাড়ার মহড়া
    টস হেরে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিন ব্যাট করছে বাংলাদেশ। চলছে তৃতীয় সেশনের খেলা।
  • সাফল্যের পুনরাবৃত্তি বাংলাদেশের বিপক্ষেও চান বাবর
    গত বছর ক্রিকেটের তিন সংস্করণে ক্যারিয়ারের অন্যতম সফল সময় কাটিয়েছেন বাবর আজম। চলতি বছরও শুরু করেছেন দুর্দান্ত পারফরম্যান্সে। ব্যাট হাতে নিজের এই ফর্মের ধারা বাংলাদেশের বিপক্ষে সাদা পোশাকের সিরিজেও ধরে রাখতে চান পাকিস্তানের রঙিন পোশাকের অধিনায়ক বাবর।
  • পাকিস্তানকে উড়িয়ে দিয়ে যুব বিশ্বকাপের ফাইনালে ভারত
    পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলকে কম রানে থামিয়ে আসল কাজটা করলেন বোলাররা। বাকিটা অনায়াসে সারলেন দুই ওপেনার। দারুণ এক সেঞ্চুরিতে ভারত অনূর্ধ্ব-১৯ দলকে যুব বিশ্বকাপের ফাইনালে নিয়ে গেলেন যাশাসবি জয়সওয়াল।
  • বাংলাদেশকে হারিয়ে মিসবাহর স্বস্তির শ্বাস
    দল টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে, তবু স্বস্তি পাচ্ছিলেন না মিসবাহ-উল-হক। পরপর দুই সিরিজে হোয়াইটওয়াশড হলে তো কোচের দম বন্ধ লাগারই কথা! সেই অস্বস্তি থেকে আপাতত মুক্তি মিলেছে। বাংলাদেশকে সিরিজে হারানোর পর এখন সামনে তাকানোর ফুরসত পাচ্ছেন পাকিস্তান কোচ।
  • বৃষ্টিতে ভেসে গেল বাংলাদেশের তৃতীয় টি-টোয়েন্টি
    সিরিজ হারানোর পর স্কোয়াডের অন্য খেলোয়াড়দের সুযোগ দিতে চেয়েছিলেন রাসেল ডমিঙ্গো। বাংলাদেশ কোচের আশা পূরণ হয়নি। বৃষ্টিতে ভেসে গেছে পাকিস্তানের বিপক্ষে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি।
  • ছবিতে বাংলাদেশ-পাকিস্তান ২য় টি-টোয়েন্টি
    ব্যাট হাতে ঝড় তুলতে পারলেন না কেউ। তামিম ইকবাল একপ্রান্ত আগলে রেখে ফিফটি তুলে নিলেও পারলেন না রানের গতি বাড়াতে। ছোট পুঁজি নিয়ে লড়াই করতেই পারল না বোলাররা। বাবর আজম ও মোহাম্মদ হাফিজের ফিফটিতে ৯ উইকেটের বড় জয় পেল পাকিস্তান। এক ম্যাচ আগেই সিরিজ হারল বাংলাদেশ। ছবি: বিসিবি
  • যুবাদের বাজে ব্যাটিংয়ের পর ম্যাচ পরিত্যক্ত
    বৃষ্টিতে ভেসে গেছে আগেই শেষ আট নিশ্চিত করা বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ও পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের ম্যাচ। শ্রেয়তর রান রেটে গ্রুপ সেরা হয়েছে আকবর আলি-তৌহিদ হৃদয়দের দল।
  • উইকেটের আচরণে অবাক মাহমুদউল্লাহ
    সময় গড়ানোর সঙ্গে মন্থর হয়ে এলো উইকেট, কঠিন হয়ে গেল শট খেলা। উইকেট পড়তে ভুল করার মাশুল দিল বাংলাদেশ। উইকেটের আচরণে বিস্মিত দলটির অধিনায়ক মাহমুদউল্লাহ। অতোটা মন্থর আশা করেননি পাকিস্তান অধিনায়ক বাবর আজমও। 
  • ছবিতে বাংলাদেশ-পাকিস্তান ১ম টি-টোয়েন্টি
    ব্যাট হাতে ঝড় তুলতে পারলেন না কেউ। ওপেনারদের মন্থর শুরুর পর রানের গতি বাড়ল না সেভাবে। মাঝারি পুঁজি নিয়ে লড়াইয়ের চেষ্টা করলেন বোলাররা। তবে বাজে ফিল্ডিংয়ে ব্যর্থ হয়ে গেল সব প্রচেষ্টা। পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেটের হারে সিরিজ শুরু করল বাংলাদেশ। ছবি: বিসিবি
  • মালিকের সঙ্গে পেরে উঠল না বাংলাদেশ
    বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০ তে এগিয়ে গেল পাকিস্তান।
  • লাহোরের বল-বয় থেকে অধিনায়ক বাবর
    ১৩ বছর আগে যে মাঠে ছিলেন বল-বয়, সেই মাঠেই দলকে নেতৃত্ব দিতে যাচ্ছেন পাকিস্তানি ব্যাটসম্যান বাবর আজম।
  • লাহোর পৌঁছেছে বাংলাদেশ দল
    প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ খেলতে লাহোর পৌঁছেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। কড়া নিরাপত্তার মধ্য দিয়ে তাদের বরণ করেছে পাকিস্তান। 
  • শক্তিশালী দল নিয়ে আসছে বাংলাদেশ: মালিক
    বাংলাদেশে নিয়মিত খেলতে আসায় দেশটির ক্রিকেটের নাড়ি-নক্ষত্র সব জানা শোয়েব মালিকের। কাউকে পেয়েছেন দলে, কাউকে প্রতিপক্ষ হিসেবে। পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি দল সম্পর্কে খুব ভালো ধারণা আছে এই অফ স্পিনিং অলরাউন্ডার। শক্তিশালী, ভারসাম্যপূর্ণ একটি দলের বিপক্ষে খেলতে হবে বলে পাকিস্তানের ক্রিকেটারদের সতর্ক করে দিয়েছেন তিনি।
  • যুব বিশ্বকাপের সুপার লিগে বাংলাদেশ
    টানা দুই জয়ে কাজ অনেকটা এগিয়ে রেখেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের টানা দ্বিতীয় জয়ে ফুরিয়েছে অপেক্ষার প্রহর। ‘সি’ গ্রুপ থেকে অনুমিতভাবে যুব বিশ্বকাপের সুপার লিগ নিশ্চিত করেছে বাংলাদেশ ও পাকিস্তান।
  • বাংলাদেশের বিপক্ষে নেই আমির-ওয়াহাব-আসিফ-ইরফান
    বিপিএলে এবার নিজ নিজ দলের হয়ে দারুণ পারফরম্যান্স করেছেন মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ ও মোহাম্মদ ইরফান। খারাপ করেননি আসিফ আলিও। কিন্তু বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পাকিস্তান দলে জায়গা পাননি কেউই। চার জনই বাদ পড়েছেন দল থেকে।
  • পাকিস্তানে তিন দফায় তিন সংস্করণই খেলবে বাংলাদেশ
    বাংলাদেশের পাকিস্তান সফর নিয়ে টানাপোড়েন কেটেছে অবশেষে। টি-টোয়েন্টি ছাড়া আর কোনো সিরিজে খেলতে রাজী ছিল না বাংলাদেশ। কিন্তু পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সংবাদ বিজ্ঞপ্তি জানাচ্ছে, তিন দফায় পাকিস্তানে গিয়ে তিনটি সংস্করণেই খেলবে বাংলাদেশ!
  • যুব বিশ্বকাপ নয়, বাংলাদেশের অপেক্ষায় নাসিম শাহ
    অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের দল থেকে নাসিম শাহের নাম সরিয়ে নিয়েছে পাকিস্তান। এরই মধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা গতিময় এই পেসারকে বাংলাদেশের বিপক্ষে সিরিজে খেলানোর পরিকল্পনা আছে দেশটির ক্রিকেট বোর্ডের।
  • পাকিস্তানের ম্যাচ পাকিস্তানেই হবে: পিসিবি সভাপতি
    আন্তর্জাতিক ক্রিকেট থেকে পাকিস্তানের নির্বাসনে থাকার দিন শেষ হয়েছে বলে মনে করেন পিসিবি সভাপতি এহসান মানি। এখন থেকে পাকিস্তানের সব ম্যাচ পাকিস্তানেই হবে, জানিয়ে দিয়েছেন তিনি। করাচিতে শ্রীলঙ্কার বিপক্ষে পাকিস্তানের টেস্ট সিরিজ জয়ের পর পিসিবি প্রধানের কণ্ঠে শোনা গেল এই দৃঢ় উচ্চারণ।
  • বাংলাদেশের সিদ্ধান্তে ক্ষুব্ধ মিসবাহ-আজহার
    মিসবাহ-উল-হক বলছেন ‘ভীষণ অন্যায়।’ আজহার আলির মতে, কোনো অজুহাতই গ্রহণযোগ্য নয়। পাকিস্তানে টেস্ট সিরিজ খেলতে না চাওয়ার সিদ্ধান্তে বাংলাদেশের ওপর বেজায় চটেছেন পাকিস্তানের কোচ ও অধিনায়ক।
  • সেই নাসিমের পর রেকর্ডে এই নাসিম
    দারুণ সম্ভাবনা থাকলেও শেষ পর্যন্ত খুব সমৃদ্ধ হয়নি টেস্ট ক্যারিয়ার। নাসিম-উল-গনি তবু টেস্ট ইতিহাসে আলাদা জায়গা নিয়ে আছেন একটি জায়গায়। সবচেয়ে কম বয়সে ৫ উইকেট নেওয়ার রেকর্ডটি গত ৬ দশক ধরেই পাকিস্তানের সাবেক এই স্পিনারের। এবার রেকর্ড বইয়ে তার পরেই জায়গা করে নিলেন আরেক নাসিম। পাকিস্তানের এই সময়ের সেনসেশন নাসিম শাহ।
  • পাকিস্তানের ঘরে ফেরার জয়ে নাসিমের রেকর্ড
    দশ বছর পর ঘরের মাঠে টেস্ট ফেরার উপলক্ষ্য বড় জয় দিয়ে রাঙানোর দুয়ারেই ছিল পাকিস্তান। শেষ দিনে অবশিষ্ট তিন উইকেটে শ্রীলঙ্কা যোগ করতে পারল না কোনো রান। আনুষ্ঠানিকতা সারতে স্বাগতিকদের লাগল মাত্র ষোলো বল। সবচেয়ে কম বয়সী পেসার হিসেবে টেস্টে ৫ উইকেট পাওয়ার রেকর্ড গড়ে দলকে দারুণ এক জয় এনে দিলেন নাসিম শাহ।
  • করাচি টেস্টে জয়ের দুয়ারে পাকিস্তান
    সেঞ্চুরিতে আগের দিনটি রাঙিয়েছিলেন দুই ওপনোর আবিদ আলি ও শান মাসুদ। এবার তিন অঙ্ক স্পর্শ করলেন পরের দুই ব্যাটসম্যান আজহার আলি ও বাবর আজম। বড় পুঁজি পেয়ে জ্বলে উঠলেন বোলাররাও। শ্রীলঙ্কার বিপক্ষে করাচি টেস্টে জয়ের দুয়ারে পৌঁছে গেল পাকিস্তান।
  • বাংলাদেশকে তেতো স্বাদ দিয়েছিল ভারত, শ্রীলঙ্কাকে দিল পাকিস্তান
    এক যুগ আগে বাংলাদেশের বোলারদের নাকানি-চুবানি খাইয়ে যে কীর্তি গড়েছিল ভারত, এবার শ্রীলঙ্কান বোলারদের গুঁড়িয়ে সেই রেকর্ডে নাম লেখাল পাকিস্তান। করাচি টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের প্রথম চার ব্যাটসম্যানই উপহার দিয়েছেন সেঞ্চুরি।
  • আবিদ-মাসুদ কীর্তিতে পাকিস্তানের বড় লিড
    অভিষেকের পর দ্বিতীয় টেস্টেও সেঞ্চুরির কীর্তি গড়লেন আবিদ আলি। তিন অঙ্কের দেখা পেলেন শান মাসুদও। শ্রীলঙ্কার বিপক্ষে করাচি টেস্টে দুই ওপেনারের ব্যাটে বড় লিড নিয়েছে পাকিস্তান।
  • আরেক কীর্তিতে ইতিহাসে আবিদ
    আগের টেস্টেই তার গড়া অনন্য কীর্তির রেশ রয়ে গেছে এখনও। এর মধ্যেই আরেক কীর্তিতে রেকর্ড বইয়ে আরেকবার জায়গা করে নিলেন আবিদ আলি। অভিষেকে সেঞ্চুরির পর ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টেও সেঞ্চুরি করেছেন এই ওপেনার। পাকিস্তানের হয়ে এমন শুরু আগে পাননি আর কেউ।
  • আফ্রিদি-আব্বাসের ছোবল এড়িয়ে শ্রীলঙ্কার লিড
    শাহিন শাহ আফ্রিদি ও মোহাম্মদ আব্বাসের ছোবল এড়িয়ে করাচি টেস্টে শ্রীলঙ্কাকে লিড এনে দিলেন দিনেশ চান্দিমাল ও দিলরুয়ান পেরেরা। ব্যাট-বলের জমজমাট লড়াইয়ের দিনে দ্বিতীয় ইনিংসে পাকিস্তানকে দারুণ শুরু এনে দিলেন দুই ওপেনার শান মাসুদ ও আবিদ আলি।
  • ১৩ উইকেটের দিনে করাচিতে জমজমাট লড়াই
    লাসিথ এম্বুলদেনিয়ার বাঁহাতি স্পিন আর লাহিরু কুমারার পেসের সামনে যেন অসহায় আত্মসমর্পণ করলেন পাকিস্তানের ব্যাটসম্যানরা। দুইশর আগেই গুটিয়ে গেল স্বাগতিকদের ইনিংস। তবে ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কাও স্বস্তিতে নেই খুব একটা। হারিয়ে ফেলেছে তারা টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে।
  • ধনাঞ্জয়ার ৫ দিনে সেঞ্চুরি, আবিদের ইতিহাস
    ম্যাচের প্রথম দিনে ব্যাটিংয়ে নেমেছিলেন ধনাঞ্জয়া ডি সিলভা। ৩৮ রানে অপরাজিত ছিলেন দিন শেষে। বৃষ্টি পরের তিন দিনেও শেষ হতে দিল না শ্রীলঙ্কার প্রথম ইনিংস। একটু একটু করে এগিয়ে টিকে রইলেন ধনাঞ্জয়াও। অবশেষে শেষ দিনে দেখা গেল সূর্যের হাসি, ধনাঞ্জয়ার ব্যাটেও মিলল সেঞ্চুরির হাসি। বৃষ্টিবিঘ্নিত টেস্টের শেষ দিনটি এরপর ইতিহাস গড়া সেঞ্চুরিতে রাঙালেন পাকিস্তানের আবিদ আলি।
  • রাওয়ালপিন্ডি টেস্টে ভেসেই গেল চতুর্থ দিনের খেলা
    প্রতিদিনই যেন বৃষ্টির দাপট বাড়ছে রাওয়ালপিন্ডিতে। কমছে মাঠের লড়াইয়ের দৈর্ঘ্য। বৃষ্টির বাধায় টেস্টের দ্বিতীয় দিনে খেলা হয়েছিল মাত্র ১৮.২ ওভার। আর তৃতীয় দিনে কেবল ৫.২ ওভার। এরই ধারাবাহিকতায় যেন এবারে ভেসে গেল চতুর্থ দিনের খেলা।
  • রাওয়ালপিন্ডি টেস্টে বৃষ্টির দাপট চলছেই
    দশ বছরের বেশি সময় পর টেস্ট ক্রিকেট ফিরেছে পাকিস্তানে। অবশ্য বৃষ্টি আর আলোকস্বল্পতায় মাঠে ব্যাট-বলের লড়াই হচ্ছে সামান্যই। বৃষ্টির বাধায় দ্বিতীয় দিনে খেলা হয়েছিল মাত্র ১৮.২ ওভার। তৃতীয় দিনে বৃষ্টি আর আলোকসল্পতায় পুরো দিনে খেলা হলো মাত্র ৫.২ ওভার।
  • রাওয়ালপিন্ডি টেস্টে বৃষ্টির দাপট
    বৃষ্টির বাধায় রাওয়ালপিন্ডি টেস্টে দ্বিতীয় দিনে খেলা হয়েছে মাত্র ১৮.২ ওভার। আগের দিনের স্কোরের সঙ্গে এক উইকেট হারিয়ে ৬১ রান যোগ করেছে শ্রীলঙ্কা।
  • পাকিস্তানে টেস্ট ফেরার দিনে ব্যাটে-বলে জমজমাট লড়াই
    দশ বছরের বেশি সময় পর টেস্ট ক্রিকেট ফিরল পাকিস্তানে। শুরুর কঠিন সময় পার করে শ্রীলঙ্কাকে টানেন দুই ওপেনার। দ্বিতীয় সেশনে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। ব্যাটে-বলে দারুণ জমে উঠা লড়াইয়ে বাঁধ সাধে আলোকস্বল্পতা। দিনের খেলা শেষ হয়ে যায় আগেভাগেই।
  • সফরের সবুজ সংকেতের পর গোলাপি বলের টেস্ট নিয়ে সিদ্ধান্ত
    পিসিবির দেওয়া দিবা-রাত্রির টেস্ট খেলার প্রস্তাব নিয়ে এখনই ভাবছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড। পাকিস্তান সফর নিয়ে সরকারের সিদ্ধান্তের অপেক্ষা করছে বোর্ড। বিসিবি পরিচালক জালাল ইউনুস জানান, সফর চূড়ান্ত হলে দিবা-রাত্রির টেস্টের ব্যাপারে সিদ্ধান্ত নেবেন তারা।
  • পাকিস্তানে দিবা-রাত্রি টেস্ট খেলতে বাংলাদেশকে প্রস্তাব
    বাংলাদেশ এখনও পাকিস্তানে যাওয়া নিশ্চিতই করেনি। কিন্তু পাকিস্তান ক্রিকেট বোর্ড এগোচ্ছে নিশ্চিত ধরে নিয়েই। সিরিজ আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত না হলেও সফরে বাংলাদেশকে দিন-রাতের টেস্ট খেলার প্রস্তাব দিয়েছে পিসিবি।
  • ১০ বছর পর পাকিস্তান টেস্ট দলে ফাওয়াদ
    ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিকভাবে ভালো করেও তার জাতীয় দলের বাইরে থাকা ছিল বড় এক রহস্য। তবু রান করে গেছেন। সেই ধারাবাহিকতার স্রোতই শেষ পর্যন্ত ফাওয়াদ আলমকে ফিরিয়ে এনেছে জাতীয় দলের মোহনায়। দশ বছরেরও বেশি সময় পর পাকিস্তান টেস্ট দলে ফিরেছেন বাঁহাতি এই মিডল অর্ডার ব্যাটসম্যান।
  • লায়নের স্পিনে ইনিংস ব্যবধানেই হারল পাকিস্তান
    সিরিজ জুড়ে দারুণ পারফর্ম করেছেন অস্ট্রেলিয়ান পেসাররা। ন্যাথান লায়নের কাছেও কিছু পাওয়ার ছিল দলের! পাওনা চুকিয়ে এই অফ স্পিনার, নিলেন ৫ উইকেট। যে মাঠে একসময় ছিলেন মাঠকর্মী, সেই অ্যাডিলেইড ওভালে পূরণ করলেন ৫০ উইকেট। অনুমিতভাবেই পাকিস্তানকে ইনিংস ব্যবধানে হারিয়ে সিরিজে তাদের হোয়াইটওয়াশ করল অস্ট্রেলিয়া।
  • ইয়াসির-বাবরের লড়াইয়ের পরও ধুঁকছে পাকিস্তান
    বাবর আজমের ব্যাটে আবারও স্ট্রোকের দ্যুতি। ফিরলেন যদিও তিন রানের আক্ষেপ নিয়ে। অভাবনীয় ব্যাটিংয়ে সবাইকে চমকে দিয়ে সেঞ্চুরি করলেন ইয়াসির শাহ। তবে এই দুজনের লড়াইয়ের পরও মিচেল স্টার্কের বোলিং তোপে ফলো অন এড়াতে পারল না পাকিস্তান। দ্বিতীয় ইনিংসের শুরুতেও অস্ট্রেলিয়ান পেসে ধরাশায়ী তিন ব্যাটসম্যান। সব মিলিয়ে অ্যাডিলেইডে পাকিস্তানকে চোখ রাঙাচ্ছে ইনিংস পরাজয়।
  • সেঞ্চুরিতে চমকে দিলেন ইয়াসির
    বল হাতে সময়টা ভালো যাচ্ছে না। রান বিলিয়ে যাচ্ছেন অকৃপণ হাতে। বোলিংয়ের সেই ব্যর্থতাই যেন ব্যাট হাতে পুষিয়ে দেওয়ার চেষ্টা করলেন ইয়াসির শাহ। আট নম্বরে নেমে লোয়ার অর্ডারের সঙ্গীদের নিয়ে লড়াই চালিয়ে গেলেন অস্ট্রেলিয়ান বোলারদের তোপ সামলে। প্রতিরোধের সেই পথচলায় করে ফেললেন সেঞ্চুরি! 
  • অস্ট্রেলিয়ার বিশাল সংগ্রহের পর বিপাকে পাকিস্তান
    ট্রিপল সেঞ্চুরিতে রেকর্ড রাঙালেন ডেভিড ওয়ার্নার, মারনাস লাবুশেনের ব্যাট থেকে এলো দেড়শো ছাড়ানো ইনিংস-বোলারদের উপর ছড়ি ঘুরিয়ে অস্ট্রেলিয়া গড়ল পাহাড়সম সংগ্রহ। পরে ব্যাট হাতেও ধুঁকতে দেখা গেল পাকিস্তানকে। মিচেল স্টার্কের তোপে তিন অঙ্ক ছোঁয়ার আগেই ৬ উইকেট হারিয়েছে সফরকারীরা।
  • ওয়ার্নার-লাবুশেনের রেকর্ড জুটি, প্রথম দিনেই কোণঠাসা পাকিস্তান
    ম্যাচ তখনও শুরু হয়নি; অ্যাডিলেডের আকাশ থেকে ঝরছে ঝিরিঝিরি বৃষ্টি। এরপরও দিবা-রাত্রির টেস্টে টস জিতে ব্যাটিং বেছে নিলেন টিম পেইন। অস্ট্রেলিয়া অধিনায়কের সিদ্ধান্ত শুরুতে হোঁচট খেলেও শেষ পর্যন্ত তা যথার্থ প্রমাণ করেছেন ডেভিড ওয়ার্নার ও মার্নাস লাবুশেন। বৃষ্টিবিঘ্নিত দিনে দুজনে দারুণভাবে সামলেছেন পাকিস্তানের বোলিং। দুজনেই তুলে নিয়েছেন টানা সেঞ্চুরি, গড়েছেন দিবা-রাত্রির টেস্টে জুটির রেকর্ড। তাতে প্রথম দিনেই কোণঠাসা হয়ে পড়েছে পাকিস্তান।
  • বাবরের সেঞ্চুরিতেও ইনিংস হার এড়াতে পারল না পাকিস্তান
    একশর আগেই ৫ উইকেট হারানো পাকিস্তানের পরাজয়টা মনে হচ্ছিল সময়ের ব্যাপার। বাবর আজমের সেঞ্চুরি ও মোহাম্মদ রিজওয়ানের দৃঢ়তায় প্রতিরোধ অবশ্য গড়েছিল তারা; কিন্তু শেষ পর্যন্ত দলটিকে ইনিংস ব্যবধানেই হারিয়েছে অস্ট্রেলিয়া।
  • লাবুশেনের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ের পর বিপাকে পাকিস্তান
    অ্যাশেজের দুর্দান্ত ফর্ম ধরে রেখে ক্যারিয়ার সেরা ইনিংস খেললেন মারনাস লাবুশেন। তিনশ ছাড়ানো লিড পেল অস্ট্রেলিয়া। শেষ বিকেলে দ্বিতীয় ইনিংসের শুরুতেই তিন ব্যাটসম্যানকে হারিয়ে ইনিংস হারের শঙ্কায় পড়েছে পাকিস্তান।
  • ওয়ার্নারের দারুণ সেঞ্চুরিতে বড় লিডের পথে অস্ট্রেলিয়া
    নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর ঘরের মাঠে প্রথম টেস্ট। অ্যাশেজের দুঃস্বপ্ন পেছনে ফেলে দারুণ এক সেঞ্চুরিতে উপলক্ষটিকে রাঙালেন ডেভিড ওয়ার্নার। বাঁহাতি ওপেনারের অপরাজিত দেড়শ রানের ইনিংসে ব্রিজবেন টেস্টের দ্বিতীয় দিন শেষে সুবিধাজনক অবস্থায় রয়েছে অস্ট্রেলিয়া।
  • রূপকথাময় পথচলায় রেকর্ড বইয়ে ১৬ বছর বয়সী নাসিম
    খাইবার পাখতুনওয়া প্রদেশের ছোট এক জেলা শহর থেকে পাঁচ বছর আগে লাহোরের পথে পাড়ি জমিয়েছিল এক কিশোর। বয়স তখন সবে ১১, চোখে অবারিত স্বপ্ন। হয়ে উঠবেন ক্রিকেটার, খেলবেন পাকিস্তানের জার্সিতে! পাকিস্তানের আর দশটা পেসারের মতো গতিটা তার সহজাত। তবে নিজের বলের চেয়েও গতিময়তায় এগিয়ে গেলেন যেন স্বপ্নপূরণের পথে। ১৬ বছর বয়সেই টেস্ট ক্যাপ! ছুটে চলার চমকপ্রদ আখ্যান রচনা করে নাসিম শাহ নাম লেখালেন রেকর্ড বইয়ে।
  • অস্ট্রেলিয়ান পেসে নাজেহাল পাকিস্তান
    ঘাসের ছোঁয়া থাকা উইকেট। টস জিতে তবু পাকিস্তান নিল ব্যাটিং। আজহার আলির কণ্ঠে আত্মবিশ্বাস, “নতুন বল সামলে নিলেই এই উইকেটে রান আসবে তরতরিয়ে।” পাকিস্তান অধিনায়ক নিজে ও শান মাসুদ শুরুটাও করলেন দারুণ। প্রথম সেশনে উইকেট নেই। জুটিতে হলো রেকর্ড। তারপরও পাকিস্তান পারল না প্রথম দিন পার করতে। পেস ত্রয়ীর দুর্দান্ত বোলিংয়ে ঘুরে দাঁড়িয়ে দিনটা নিজেদের করে নিয়েছে অস্ট্রেলিয়া।
  • মিরপুরে রোমাঞ্চকর লড়াইয়ে ভারতকে হারাল পাকিস্তান
    মুখোমুখি যখন ভারত-পাকিস্তান, যে কোনো পর্যায়ের ক্রিকেটই যেন ছড়ায় উত্তেজনা। স্নায়ুর চাপ থাকে বাড়তি। জয়ের খুশি বা হারের বেদনা, দুটির তীব্রতাই বেশি। সেটির আরেকটি নমুনা দেখা গেল মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। দুই দেশের উদীয়মানদের লড়াইয়ে নাটকীয় জয়ে পাকিস্তান মেতে উঠল যেন বিশ্ব জয়ের উৎসবে। হতাশায় নুইয়ে পড়ল ভারত।
  • সেমি-ফাইনালে মুখোমুখি বাংলাদেশ-আফগানিস্তান, ভারত-পাকিস্তান
    এসিসি ইমার্জিং টিমস কাপের সেমি-ফাইনালে আফগানস্তানকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে বাংলাদেশ। সেমি-ফাইনালের অন্য ম্যাচে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান।
  • ১০ বছর পর পাকিস্তানে ফিরছে টেস্ট ক্রিকেট
    শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলায় পাকিস্তানে বন্ধ হয়ে গিয়েছিল আন্তর্জাতিক ক্রিকেট। এক দশক পর শ্রীলঙ্কার সফর দিয়েই পাকিস্তানে ফিরছে টেস্ট ক্রিকেট। আগামী মাসে দেশটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যাবে শ্রীলঙ্কা।
  • পাকিস্তানকে পাত্তাই দিল না অস্ট্রেলিয়া
    জয়ের ভিত গড়ে দিয়েছিলেন বোলাররা। ঝড়ো ব্যাটিংয়ে বাকি কাজ অনায়াসে সেরে ফেললেন দুই ওপেনার। তৃতীয় টি-টোয়েন্টিতেও পাকিস্তানকে গুঁড়িয়ে সিরিজ জিতে নিল অস্ট্রেলিয়া।
  • স্মিথ মাস্টারক্লাসে এগিয়ে গেল অস্ট্রেলিয়া
    পাওয়ার প্লেতে দুই ওপেনারকে হারানো দলকে পথ দেখালেন স্টিভ স্মিথ। ২২ গজে নেমে শুরু থেকে দৃঢ়তার সঙ্গে খেলে দলকে পৌঁছে দিলেন লক্ষ্যে। পাকিস্তানকে হারিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।
  • রোমাঞ্চকর ম্যাচে পাকিস্তানকে হারাল মেয়েরা
    চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়ায় দারুণ শুরু এনে দিলেন মুর্শিদা খাতুন। মিডল অর্ডারে হাল ধরলেন ফারজানা হক। শেষ দিকে দ্রুত কয়েকটি উইকেট নিয়ে লড়াইয়ে ফিরেছিল পাকিস্তান। তবে এবার আর সফরকারীদের আটকাকে পারেনি তারা। শেষ ওভারে গড়ানো রোমাঞ্চকর লড়াইয়ে এক বল বাকি থাকতে শেষ হাসি হেসেছে বাংলাদেশের মেয়েরা।
  • পাকিস্তানে হেরেই চলেছে মেয়েরা
    পাকিস্তান সফরে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার পর ওয়ানডে সিরিজের শুরুটাও ভালো হলো না বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের। নিয়ন্ত্রিত বোলিংয়ে লক্ষ্যটা ধরাছোঁয়ার বাইরে না গেলেও ব্যাটিং ব্যর্থতায় হেরে গেছে রুমানা আহমেদের দল।
  • ব্যাটিং ব্যর্থতায় শেষ ম্যাচেও হার মেয়েদের
    পাকিস্তান সফরে দৈন্য দশা কাটেনি বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের। ছোট লক্ষ্য তাড়ায় সিরিজের শেষ টি-টোয়েন্টিতে বড় ব্যবধানে হেরে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশড হয়েছে সালমা খাতুনের দল।
  • মিসবাহর 'সারপ্রাইজ প্যাকেজ' ১৬ বছর বয়সী নাসিম
    অস্ট্রেলিয়ার পেস সহায়ক পিচে স্কুলপড়ুয়া গতিময় বোলার নাসিম শাহ কেমন করবেন তা দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন মিসবাহ-উল-হক। একই সঙ্গে টেস্ট ক্রিকেটের কঠিন বাস্তবতার কথা ভেবে ১৬ বছর বয়সী এই পেসারকে নিয়ে চিন্তিত পাকিস্তান কোচ।
  • পাকিস্তানে অনূর্ধ্ব-১৬ দলের তিন দিনের ম্যাচ ড্র
    আগের দিন প্রথম ইনিংসে স্বাগতিকদের অল্প রানে থামিয়ে জয়ের দারুণ সম্ভবনা তৈরি করেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দল। শেষ দিনে দরকার ছিল দ্রুত রান তোলার পর বোলারদের সাফল্যের পুনরাবৃত্তি। তবে কোনো চাওয়াই পূরণ হয়নি। নিরুত্তাপ ড্র হয়েছে তিন দিনের ম্যাচটি।
  • ইমার্জিং এশিয়া কাপে পাকিস্তানকে উড়িয়ে দিল মেয়েরা
    শ্রীলঙ্কায় মহিলা ইমার্জিং টিমস এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানকে বড় ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ।
  • পাকিস্তানকে গুঁড়িয়ে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দলের বড় লিড
    মুশফিক হাসান ও আহমদ শরীফের ছোবলে প্রথম দিন বিকেলেই ধসে পড়েছিল পাকিস্তান অনূর্ধ্ব-১৬ দলের টপ অর্ডার। দ্বিতীয় দিন উইকেট শিকারে যোগ দিলেন আমির হোসেন। পাকিস্তানকে গুঁড়িয়ে প্রথম তিন দিনের ম্যাচে বড় লিড পেয়েছে বাংলাদেশ।
  • পাকিস্তানে ব্যাট হাতে উজ্জ্বল রেদোয়ান-নাঈম
    প্রথম তিন দিনের ম্যাচের শুরুর দিন ব্যাটিংয়ে আলো ছড়িয়েছেন রেদোয়ান হোসেন ও নাঈম আহমেদ। এই দুই ব্যাটসম্যানের ফিফটির পরও প্রথম ইনিংসে ২০৪ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দল। মুশফিক হাসান ও আহমদ শরীফের ছোবলে স্বস্তিতে নেই পাকিস্তান অনূর্ধ্ব-১৬ দলও।
  • অধিনায়ক উইলিয়ামসন-কোহলিকে অনুসরণের লক্ষ্য বাবরের
    দলের সেরা ব্যাটসম্যানকে নেতৃত্বে এনে তার ওপর বাড়তি দায়িত্ব চাপিয়ে দেওয়া হলো কি না, এই প্রশ্ন উঠছে পাকিস্তানের ক্রিকেটে। তবে তা নিয়ে খুব একটা ভাবছেন না বাবর আজম। টি-টোয়েন্টির অধিনায়কত্ব কাঁধে অহেতুক বাড়তি দায়িত্ব চাপাবে-এমন শঙ্কা উড়িয়ে দিয়ে এই টপ অর্ডার ব্যাটসম্যান জানিয়েছেন, নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন, ভারতের বিরাট কোহলিকে অনুসরণ করতে চান তিনি।
  • আমিরাতের নিখোঁজ কিপারকে পাওয়া গেল পাকিস্তানে
    কাউকে কিছু না বলে টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ে হংকং ম্যাচের আগে টিম হোটেল ছেড়ে যাওয়া সংযুক্ত আরব আমিরাতের কিপার গুলাম শাব্বিরকে খুঁজে পাওয়া গেছে পাকিস্তানে।
  • অস্ট্রেলিয়ায় গতির ঝড় তুলতে উন্মুখ মুসা-নাসিম
    পাকিস্তানের আনকোরা দুই পেসার গতি দিয়ে চমকে দিতে চান ক্রিকেট বিশ্বকে। অস্ট্রেলিয়ায় সুযোগ এলে নিজেদের উজাড় করে দিতে প্রস্তুত মুসা খান ও নাসিম শাহ। 
  • আবার পাকিস্তান সফরে মেয়েরা
    মিলেছে সফরে যাওয়ার সবুজ সঙ্কেত। চার বছর পর আবার পাকিস্তানে খেলতে যাচ্ছে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। এবারের সফরে তিনটি টি-টোয়েন্টি ও দুটি ওয়ানডে খেলবে তারা।
  • পাকিস্তান যাচ্ছে অনূর্ধ্ব-১৬ দল
    নিরাপত্তার ব্যাপারে সবুজ সংকেত পাওয়ার পর পাকিস্তান সফরে গেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ দল। সফরে দুটি তিন দিনের ও তিনটি এক দিনের ম্যাচ খেলবে তারা।
  • অনেক পরিবর্তন পাকিস্তান দলে
    অস্ট্রেলিয়া সফরে দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টির জন্য পাকিস্তান দলে জায়গা পেয়েছেন এক ঝাঁক নতুন মুখ। তিন বছরেরও বেশি সময় পর জাতীয় দলে ফিরেছেন পেসার মোহাম্মদ ইরফান।
  • পাকিস্তানকে শীর্ষে নিতে চান আজহার
    শুধু ম্যাচ জয় নয় বরং দলের খেলোয়াড়দের বেড়ে ওঠার ও নিজেদের মেলে ধরার সুযোগ করে দিতে চান পাকিস্তানের নতুন টেস্ট অধিনায়ক আজহার আলি। সতীর্থরা নিজেদের সেরাটা তুলে ধরতে পারলে সাদা পোশাকে দেশকে শীর্ষে নিতে পারবেন বলে বিশ্বাস করেন ডানহাতি এই ব্যাটসম্যান।
  • পাকিস্তান টেস্ট ও টি-টোয়েন্টি দলের নেতৃত্ব হারালেন সরফরাজ
    অস্ট্রেলিয়া সফরের আগে টেস্ট ও টি-টোয়েন্টি নেতৃত্ব থেকে সরফরাজ আহমেদকে সরিয়ে নিয়েছে পাকিস্তান। টেস্ট দলের নেতৃত্ব পেলেন আজহার আলি, টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়ক বাবর আজম।
  • পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে শ্রীলঙ্কার রেকর্ড
    দ্বিতীয় সারির দল নিয়েও ইতিহাস গড়লো শ্রীলঙ্কা। প্রথমবারের মতো তিন ম্যাচের টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ করলো প্রতিপক্ষকে। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল পাকিস্তানকে হারাল তাদেরই মাঠে।
  • বাবরের ওপর অতি নির্ভরতা পাকিস্তানের 'হারের কারণ'
    শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো পাকিস্তানের টি-টোয়েন্টি সিরিজে হারের পর ব্যাটিংয়ে বাবর আজমের ওপর অতি নির্ভরতাকে দায় দিলেন দলটির কোচ মিসবাহ-উল-হক। একই সঙ্গে প্রধান নির্বাচকের দায়িত্বে থাকা সাবেক এই ক্রিকেটারের মতে, ব্যাটিংয়ের পাশাপাশি বোলিং ও ফিল্ডিংয়েও বাজে করেছে তার দল।
  • পাকিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কার ‘প্রথম’
    ভানুকা রাজাপাকসে খুনে ব্যাটিংয়ে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। এক ওভারে ৩ উইকেট নিয়ে প্রতিপক্ষকে কাঁপিয়ে দিলেন ভানিদু হাসারাঙ্গা। ম্যাচ জুড়ে দারুণ বোলিং করে গেলেন নুয়ান প্রদিপ। তাদের মিলিত অবদানে পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে সিরিজ জিতল শ্রীলঙ্কা।
  • পাকিস্তানকে গুঁড়িয়ে শুরু শ্রীলঙ্কার
    বিস্ফোরক ব্যাটিংয়ে উড়ন্ত সূচনা এনে দিলেন দানুশকা গুনাথিলাকা। টপ অর্ডারের অন্য দুই ব্যাটসম্যানও রাখলেন অবদান। লড়াইয়ের পুঁজি পাওয়া শ্রীলঙ্কার উজ্জীবিত বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারল না পাকিস্তান। সরফরাজ আহমেদের দলকে গুঁড়িয়ে সিরিজে এগিয়ে গেল সফরকারীরা।
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে আমির
    শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজে ভালো করার পুরস্কার পেলেন মোহাম্মদ আমির। ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা উচ্চতায় উঠেছেন পাকিস্তানের বাঁহাতি এই পেসার।
  • শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ পাকিস্তানের
    ক্যারিয়ার সেরা ইনিংস খেললেন দানুশকা গুনাথিলাকা। শেষটায় ঝড় তুলে শ্রীলঙ্কাকে তিনশ রানের কাছে নিয়ে গেলেন দাসুন শানাকা। তবুও পেরে উঠলো না সফরকারীরা। ফখর জামান, আবিদ আলি ও হারিস সোহেলের ফিফটির ওপর ভর করে তৃতীয় ও শেষ ওয়ানডে জিতে সিরিজ ঘরে তুলেছে পাকিস্তান।
  • পাকিস্তান টি-টোয়েন্টি দলে ফিরলেন উমর আকমল ও শেহজাদ
    তিন বছর পর পাকিস্তান টি-টোয়েন্টি দলে ফিরেছেন মিডল অর্ডার ব্যাটসম্যান উমর আকমল। প্রায় দেড় বছর পর ডাক পেয়েছেন উদ্বোধনী ব্যাটসম্যান আহমেদ শেহজাদও।
  • বাবরের সেঞ্চুরির পর জয়াসুরিয়া-শানাকার রেকর্ড জুটি
    দারুণ এক সেঞ্চুরিতে পাকিস্তানকে বড় সংগ্রহ এনে দিলেন বাবর আজম। রান তাড়ায় বাজে শুরুর পর ঘুরে দাঁড়ানোর অসাধারণ এক গল্প রচনার আশা জাগিয়েছিল শ্রীলঙ্কা। তবে শেহান জয়াসুরিয়া ও দাসুন শানাকার রেকর্ড গড়া জুটি ভেঙে জয় তুলে নিয়েছে সরফরাজ আহমেদের দল।
  • পাকিস্তানে নিরাপত্তা পর্যবেক্ষক দল পাঠাচ্ছে বিসিবি
    আইসিসির ভবিষ্যত সফর সূচী (এফটিপি) অনুযায়ী বাংলাদেশের আরেকটি পাকিস্তান সফর এগিয়ে আসছে। শুরু হয়ে গেছে সফরের সম্ভাব্যতা নিয়ে ঢাক গুড়গুড়। পূর্ণাঙ্গ সফরে গত ১০ বছরে কোনো দলই পাকিস্তানে যায়নি। বাংলাদেশ যেতে পারে কিনা, সেটি খতিয়ে দেখতে নিরাপত্তা পর্যবেক্ষক দল পাঠাচ্ছে বিসিবি।
  • করাচিতে ওয়ানডে ফেরার ম্যাচ ভেসে গেল বৃষ্টিতে
    উৎসব হওয়ার কথা ছিল গ্যালারিতে, করাচিতে, পুরো পাকিস্তানে। ওয়ানডে ফেরার দিনটিতে হওয়ার কথা ছিল ক্রিকেটের উৎসব। সেখানে রাজত্ব করল বিরূপ আবহাওয়া। বৃষ্টিতে ভেসে গেল পাকিস্তান ও শ্রীলঙ্কার প্রথম ওয়ানডে।
  • পাকিস্তান দলে ফিরলেন রিজওয়ান-নওয়াজ-ইফতিখার
    ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য পাকিস্তান দলে ফিরেছেন ব্যাটসম্যান ইফতিখার আহমেদ, উইকেটকিপার-ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান ও স্পিন-বোলিং অলরাউন্ডার মোহাম্মদ নওয়াজ।
  • শ্রীলঙ্কার বিপক্ষে সরফরাজই পাকিস্তানের অধিনায়ক
    শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে পাকিস্তানের অধিনায়ক থাকলেন সরফরাজ আহমেদ। শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে পিসিবি।
  • পাকিস্তানের নিরাপত্তা পরিস্থিতি পুনর্মূল্যায়ন করবে শ্রীলঙ্কা
    পাকিস্তান সফরে শ্রীলঙ্কা দলের ওপর সন্ত্রাসী হামলা হতে পারে-সরকারের কাছে এমন খবর আসার পর দেশটির ক্রিকেট দলের পাকিস্তান সফর অনিশ্চয়তার মধ্যে পড়েছে।
  • কোচের সঙ্গে প্রধান নির্বাচকের দায়িত্বও পেলেন মিসবাহ
    গত কিছুদিনের ঘটনাপ্রবাহ অনেকটাই নিশ্চিত করে দিয়েছিল, পাকিস্তানের কোচ হতে যাচ্ছেন মিসবাহ-উল-হক। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ঘোষণায় তার পরও থাকল বড় চমক। কোচ তো বটেই, সঙ্গে পাকিস্তানের প্রধান নির্বাচকের দায়িত্বও পেয়েছেন মিসবাহ।
  • অক্টোবরে পাকিস্তান সফরে যাচ্ছে বাংলাদেশের মেয়েরা
    তিনটি টি-টোয়েন্টি ও দুটি ওয়ানডে খেলতে অক্টোবরে পাকিস্তান সফরে যাবে বাংলাদেশের মেয়েরা।
  • পাকিস্তানের কোচ হতে চান মিসবাহ
    প্রস্তুতি ক্যাম্প পরিচালনা করতে গিয়ে হয়তো বেড়ে গেছে স্বপ্নের সীমানা। মিসবাহ-উল-হক এখন চান পাকিস্তান জাতীয় দলের কোচ হতে। পিসিবির ক্রিকেট কমিটি থেকে পদত্যাগ করে প্রধান কোচ পদের জন্য এরই মধ্যে আবেদন করেছেন সাবেক এই অধিনায়ক।
  • পাকিস্তান সফরে যাচ্ছে শ্রীলঙ্কা
    তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে পাকিস্তান সফরে যেতে রাজি হয়েছে শ্রীলঙ্কা।
  • নবায়ন হচ্ছে না পাকিস্তান কোচ আর্থারের চুক্তি
    মেয়াদের বাকি আছে আর এক সপ্তাহ। তবে মিকি আর্থারের চাওয়া ছিল আরও অন্তত দুই বছর থেকে যাওয়া। কিন্তু পূরণ হচ্ছে না তার আশা। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) জানিয়ে দিয়েছে, মেয়াদ শেষে নবায়ন করা হবে না প্রধান কোচ আর্থারের চুক্তি।
  • টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন আমির
    টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিলেন মোহাম্মদ আমির। ২৭ বছর বয়সী এই পেসার পাকিস্তানের হয়ে সীমিত ওভারের ক্রিকেটে খেলা চালিয়ে যাবেন।
  • পাকিস্তানের প্রধান নির্বাচকের পদ ছাড়ছেন ইনজামাম
    পাকিস্তানের প্রধান নির্বাচকের পদ ছাড়ার ঘোষণা দিয়েছেন ইনজামাম-উল-হক। চুক্তি আর নবায়ন না করার সিদ্ধান্ত নেওয়া সাবেক এই অধিনায়কের মেয়াদ শেষ হবে ৩১ জুলাই।
  • ওয়ানডেকে বিদায় জানালেন শোয়েব মালিক
    বিশ্বকাপে পাকিস্তানের শেষ ম্যাচের পর ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন দেশটির অভিজ্ঞ ক্রিকেটার শোয়েব মালিক।
  • আফ্রিদির আগমনী বার্তা
    কিশোর বয়সেই নজর কেড়েছিলেন গতি ও দারুণ নিয়ন্ত্রণ দিয়ে। ১৮ বছর বয়সে তিন সংস্করণে হয়ে যায় আন্তর্জাতিক অভিষেক। বিশ্বকাপে দলের সবশেষ ম্যাচে দেখালেন নিজের সামর্থ্যের ঝলক। বাংলাদেশের ব্যাটিং গুঁড়িয়ে ম্যাচ সেরার পুরস্কার জিতে নিলেন শাহিন শাহ আফ্রিদি।
  • বড় হারের গ্লানিতে শেষ বিশ্বকাপ অভিযান
    আশা ছিল শেষ ভালোর। সেমি-ফাইনাল স্বপ্ন গুঁড়িয়ে যাওয়ার পর নতুন আশায়ও গুড়ে বালি। শেষ ভালো নয়, বরং শেষের জন্য জমা ছিল যেন সবচেয়ে খারাপটুকুই। শাহিন শাহ আফ্রিদির আগুনে বোলিংয়ে পুড়ল ব্যাটিং। এবারের আসরে নিজেদের সবচেয়ে কম রানের স্কোর গড়ে পাকিস্তানের কাছে বড় হারের গ্লানিতে শেষ হলো বাংলাদেশের বিশ্বকাপ।
  • শেষ ম্যাচে বাংলাদেশের বড় হার
    বড় রান তাড়ায় লড়াই করলেন কেবল সাকিব আল হাসান। বাঁহাতি এই অলরাউন্ডারকে ঘিরে ইনিংস গড়ে তুলতে পারেনি বাংলাদেশ। এর মাশুল দিতে হলো পাকিস্তানের কাছে ৯৪ রানে হেরে।
  • অলরাউন্ড নৈপুণ্যে প্রথমবার সেরা ইমাদ
    আফগানিস্তানকে কম রানে থামাতে বোলিংয়ে রাখলেন অবদান। ছোট লক্ষ্য পাওয়ার পরও ব্যাটসম্যানদের ব্যর্থতায় সেমি-ফাইনালের আশায় লাগতে বসেছিল বড় ধাক্কা। ব্যাট হাতেও নিজেকে মেলে ধরে খাদের কিনারা থেকে টেনে তুললেন দলকে। দারুণ জয়ে পাকিস্তানকে পয়েন্ট তালিকার চারে নিয়ে ম্যাচ সেরার পুরস্কার জিতলেন ইমাদ ওয়াসিম।
  • ইমাদের ব্যাটে পাকিস্তানের নাটকীয় জয় 
    বারবার রঙ পাল্টানো ম্যাচে পার্থক্য গড়ে দিলেন ইমাদ ওয়াসিম। ক্রমশ মন্থর হয়ে যাওয়া পিচে খেললেন অসাধারণ এক ইনিংস। আফগানিস্তানের বিপক্ষে হারের চোখ রাঙানি এড়িয়ে দলকে এনে দিলেন রোমাঞ্চকর এক জয়। টিকিয়ে রাখলেন পাকিস্তানের সেমি-ফাইনালের আশা।
  • বাবরের সেরা ইনিংস
    ভালো শুরুগুলো বড় করতে পারছিলেন না বাবর আজম। এর মাশুল দিতে হচ্ছিল দলকে। গুরুত্বপূর্ণ ম্যাচে মেলে ধরলেন নিজেকে। অপরাজিত সেঞ্চুরিতে নিউ জিল্যান্ডের অজেয় যাত্রা থামিয়ে ম্যাচ সেরার পুরস্কার জিতলেন বাবর আজম।
  • নিউ জিল্যান্ডকে প্রথম হারের স্বাদ দিল পাকিস্তান
    দারুণ বোলিংয়ে শাহিন শাহ আফ্রিদি লক্ষ্যটা রেখেছিলেন নাগালে। বিশ্বকাপে নিজের প্রথম সেঞ্চুরিতে ব্যাটিংয়ে বাকিটা সেরেছেন বাবর আজম। পেয়েছেন হারিস সোহেলের দারুণ সঙ্গ। নিউ জিল্যান্ডকে প্রথম হারের স্বাদ দিয়ে তৃতীয় জয় তুলে নিয়েছে পাকিস্তান।  
  • নিউ জিল্যান্ডকে শুরুতেই নাড়িয়ে দিতে চায় পাকিস্তান
    ছন্দে থাকা নিউ জিল্যান্ডকে হারাতে ম্যাচের শুরুতেই দারুণ কিছু করার প্রয়োজন দেখছেন পাকিস্তানের বোলিং কোচ আজহার মাহমুদ। শিষ্যদের নতুন বলে উইকেট নিতে এবং ব্যাটিংয়ে টপ অর্ডারে রান করার তাগিদ দিয়েছেন সাবেক এই অলরাউন্ডার। 
  • সুযোগ দুর্দান্তভাবে কাজে লাগালেন হারিস
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দলের প্রথম ম্যাচে ব্যর্থতার পর একাদশে জায়গা হারিয়েছিলেন হারিস সোহেল। শোয়েব মালিকের ব্যর্থতায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে এল সুযোগ। দুই হাতে কাজে লাগালেন হারিস। বিস্ফোরক ব্যাটিংয়ে প্রোটিয়াদের বিপক্ষে জয়ে সবচেয়ে বড় অবদান রেখে জিতে নিলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • দ. আফ্রিকাকে বিদায় করে দিল পাকিস্তান
    বাঁচা-মরার ম্যাচে দায়িত্ব নিয়ে দলকে এগিয়ে নিতে পারলেন না কেউই। যা একটু লড়াই করলেন অধিনায়ক ফাফ দু প্লেসি। পাকিস্তানের দেওয়া বড় লক্ষ্য তাড়ায় তা যথেষ্ট হলো না। দক্ষিণ আফ্রিকাকে বড় ব্যবধানে হারিয়ে জয়ের পথে ফিরল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • ‘চাপে ভালো খেলে পাকিস্তান’
    বিশ্বকাপে নিজেদের প্রথম পাঁচ ম্যাচে মাত্র একটি জয় পাওয়া পাকিস্তান চাপে তুলনামূলক ভালো খেলে বলে দাবি করেছেন দলটির বাঁহাতি পেসার ওয়াহাব রিয়াজ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসছে ম্যাচ দিয়ে কক্ষপথে ফিরতে আশাবাদী অভিজ্ঞ এই ক্রিকেটার।
  • পাকিস্তানের বিপক্ষে সতীর্থদের আবেগতাড়িত হতে কোহলির মানা
    বিশ্বকাপে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল ভারত-পাকিস্তানের মুখোমুখি লড়াই ঘিরে উত্তেজনা ক্রমেই বেড়ে চলেছে। তবে এই মহারণের আগে উন্মাদনায় রাশ টানতে চাইলেন বিরাট কোহলি। সতীর্থদের খুব বেশি আবেগতাড়িত না হওয়ার পরামর্শ দিলেন ভারত অধিনায়ক।
  • কোহলির কাছ থেকে অনুপ্রেরণা নিচ্ছেন বাবর
    ভারতের অধিনায়ক বিরাট কোহলির ব্যাট হাতে ম্যাচ জেতানোর সামর্থ্য থেকে শিখতে চান পাকিস্তানের টপ অর্ডার ব্যাটসম্যান বাবর আজম। বিশ্বকাপে ভারতের বিপক্ষে ভালো করতে আত্মবিশ্বাসী তরুণ এই ক্রিকেটার।
  • ভারতের বিপক্ষে ফিল্ডিংয়ে উন্নতি চান সরফরাজ
    বিশ্বকাপে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ম্যাচ জিততে ফিল্ডিংয়ে উন্নতির বিকল্প দেখছেন না পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ।
  • ওয়ার্নারের সেঞ্চুরিতে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া
    ডেভিড ওয়ার্নারের সেঞ্চুরির পরও ক্যারিয়ার সেরা বোলিংয়ে লক্ষ্যটা নাগালে রেখেছিলেন মোহাম্মদ আমির। তবে ব্যাটসম্যানদের ব্যর্থতায় পেরে ওঠেনি পাকিস্তান। সরফরাজ আহমেদের দলকে হারিয়ে দারুণ এক জয় তুলে নিল অস্ট্রেলিয়া। 
  • আরব আমিরাতের স্মৃতি ‘তাড়া করছে না’ পাকিস্তানকে
    বিশ্বকাপ শুরুর মাস দুয়েক আগে অস্ট্রেলিয়ার কাছে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার স্মৃতি পাকিস্তানকে তাড়া করে ফিরছে না বলে দাবি করলেন অধিনায়ক সরফরাজ আহমেদ। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে আসছে ম্যাচে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী তিনি।
  • বৃষ্টিতে ভেসে গেল পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ
    লম্বা সময় অপেক্ষা করেও কোনো কাজ হয়নি। ব্রিস্টলে জিতেছে বৃষ্টি। পরিত্যক্ত হয়ে গেছে পাকিস্তান ও শ্রীলঙ্কার ম্যাচ।
  • আর্চার-রয় আর সরফরাজের শাস্তি
    পাকিস্তানের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে আচরণগত কারণ শাস্তি পেয়েছেন ইংল্যান্ডের দুই ক্রিকেটার জেসন রয় ও জফরা আর্চার। মন্থর ওভার রেটের জন্য শাস্তি হয়েছে পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদের। 
  • অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল হাফিজ
    একের পর এক হারে দিশেহারা হয়ে পড়েছিল পাকিস্তান। দলকে কক্ষপথে ফেরাতে জ্বলে উঠলেন মোহাম্মদ হাফিজ। ব্যাটে-বলে-ফিল্ডিংয়ে নিজেকে মেলে ধরে ইংল্যান্ডের বিপক্ষে জয়ে রাখলেন সবচেয়ে বড় অবদান। জিতে নিলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • ইংল্যান্ডকে থামিয়ে হারের বৃত্ত ভাঙল পাকিস্তান
    জিততে রেকর্ড গড়তে হতো ইংল্যান্ডকে। জো রুট ও জস বাটলারের সেঞ্চুরিতে আশা জাগিয়েছিল দলটি। তবে উজ্জীবিত পাকিস্তানের সঙ্গে পেরে উঠল না স্বাগতিকরা। বাজে হার দিয়ে বিশ্বকাপ শুরু করা সরফরাজ আহমেদের দল দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ভাঙল ব্যর্থতার বৃত্ত।
  • বিব্রতকর পরিসংখ্যানে পাকিস্তান
    বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে বড় হারে বেশ কিছু বিব্রতকর রেকর্ড ছুঁয়েছে পাকিস্তান। এর মধ্যে বিশ্বমঞ্চে নিজেদের সবচেয়ে বড় হারসহ আছে ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ টানা হার। সেসব পরিসংখ্যান তুলে ধরেছে ইএসপিএন ক্রিকইনফো।
  • পাকিস্তানকে উড়িয়ে বিশ্বকাপ অভিযান শুরু উইন্ডিজের
    পাকিস্তানকে কম রানে থামিয়ে আসল কাজটা সেরে রেখেছিলেন পেসাররা। ক্রিস গেইলের দাপুটে ফিফটিতে বাকি কাজটুকু অনায়াসে সারল ওয়েস্ট ইন্ডিজ। বড় জয়ে বিশ্বকাপ শুরু করল জেসন হোল্ডারের দল। পাকিস্তানের অভিযান শুরু হল যেন দুঃস্বপ্ন দিয়ে।
  • পাকিস্তান: ইংল্যান্ডে আরেকটি ট্রফির পুনরাবৃত্তি?
    ক্রিকেটের সবচেয়ে অননুমেয় দল পাকিস্তানকে কখনও হিসাবের বাইরে রাখা যায় না। ফেভারিট হিসেবে শুরু করে দ্রুত বিদায় কিংবা কোনোমতে টিকে গিয়ে বিশ্বজয়, কোনোটাই অসম্ভব নয় দলটির জন্য। দুই বছর আগে ইংল্যান্ডেই যেমন চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতে এর আরেকটি উদাহরণ দিয়েছে পাকিস্তান। এবার বিশ্বকাপে তার পুনরাবৃত্তির চ্যালেঞ্জ সরফরাজ আহমেদের দলের সামনে।
  • আফগানিস্তানের কাছে হারল পাকিস্তান
    অসুস্থতা কাটিয়ে প্রথমবারের মতো মাঠে নেমেছেন শাদাব খান। শেষ মুহূর্তে বিশ্বকাপ দলে ডাক পাওয়া মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজও খেলেছেন। তবুও জয়ের দেখা পায়নি পাকিস্তান। হারের বৃত্তে থেকে বিশ্বকাপ খেলতে যাওয়া দলটি প্রস্তুতি ম্যাচে হেরে গেছে আফগানিস্তানের কাছে।  
  • পাকিস্তান বিশ্বকাপ দলে ওয়াহাব-আমির-আসিফ
    টানা হারের মধ্যে থাকা পাকিস্তান বিশ্বকাপ দলে এনেছে তিন পরিবর্তন। দুই পেসার ওয়াহাব রিয়াজ ও মোহাম্মদ আমিরের সঙ্গে ব্যাটসম্যান আসিফ আলিকে ডেকেছে তারা। আগে ঘোষণা করা দল থেকে বাদ পড়েছেন জুনাইদ খান, ফাহিম আশরাফ ও আবিদ আলি।
  • ওকসের ছোবলে পাকিস্তানকে হারাল ইংল্যান্ড
    ফিফটি মাত্র দুটি। তবে প্রায় সব ব্যাটসম্যানই রান পাওয়ায় আরেকটি বড় সংগ্রহ গড়লো ইংল্যান্ড। বোলিংয়ে শুরুতেই পাকিস্তানকে কাঁপিয়ে দিলেন ক্রিস ওকস। বাজে শুরুর পর সরফরাজ আহমেদ ও বাবর আজমের বীরত্বে লড়াই করলেও হারের বৃত্ত ভাঙতে পারেনি সফরকরীরা।
  • রয় ঝড়ে ম্লান বাবরের সেঞ্চুরি
    দায়িত্বশীল ব্যাটিংয়ে পাকিস্তানকে পথ দেখালেন বাবর আজম। তবে রান উৎসবের ম্যাচে তার সেঞ্চুরি ম্লান হয়ে গেল জেসন রয় ঝড়ে। টানা দ্বিতীয় ম্যাচে তিনশ ছাড়ানো লক্ষ্য ছুঁয়ে সিরিজ জিতে নিলো ইংল্যান্ড।
  • বেয়ারস্টোর সেঞ্চুরিতে হেসেখেলে রানের পাহাড় টপকাল ইংল্যান্ড
    ইমাম-উল-হকের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে রানের পাহাড় গড়েও শেষ রক্ষা হয়নি পাকিস্তানের। গত বিশ্বকাপের পর থেকে তিনশ রানকে ডাল-ভাত বানিয়ে ফেলা ইংল্যান্ড আবার দেখিয়েছে তাদের ব্যাটিং সামর্থ্য। জনি বেয়ারস্টোর সেঞ্চুরিতে সাড়ে তিনশ ছাড়ানো রান তাড়ায় হেসেখেলে জিতেছে ওয়েন মর্গ্যানের দল।
  • শেষটায় তালগোল পাকিয়ে ইংল্যান্ডের কাছে হারল পাকিস্তান
    তাণ্ডব চালিয়ে সেঞ্চুরি করলেন জস বাটলার। দারুণ সঙ্গ দিলেন ওয়েন মর্গ্যান। ইংলিশদের গড়া রানের পাহাড় ফখর জামানের সেঞ্চুরিতে টপকানোর আশা জাগিয়েছিল পাকিস্তান। কিন্তু শেষটায় তালগোল পাকিয়ে একটুর জন্য নিজেদের ইতিহাসের সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড গড়া হলো না তাদের।
  • বৃষ্টিতে ভেসে যাওয়া ম্যাচে উজ্জ্বল আর্চার
    লম্বা সময় অপেক্ষা করেও কোনো কাজ হলো না। বৃষ্টিতে ভেসে গেল ইংল্যান্ড ও পাকিস্তানের প্রথম ওয়ানডে। যতটুকু বোলিংয়ের সুযোগ মিলেছে তাতে নিজেকে মেলে ধরে বিশ্বকাপ দলে থাকার দাবি জোরালো করেছেন জফরা আর্চার।
  • মর্গ্যান ঝড়ে ম্লান বাবর-হারিসের ফিফটি
    বাবর আজম ও হারিস সোহেলের ফিফটিতে লড়াইয়ের পুঁজি পেয়েছিল পাকিস্তান। কিন্তু রান তাড়ায় জয়ের ভিত গড়ে দিলেন জো রুট ও জেমস ভিন্স। বিস্ফোরক ব্যাটিংয়ে বাকিটা সারলেন ওয়েন মর্গ্যান। একমাত্র টি-টোয়েন্টিতে পাকিস্তানকে সহজেই হারাল ইংল্যান্ড।
  • পাকিস্তানের বিশ্বকাপ দলে নেই আমির
    দুই বছর আগে ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে তার স্পেল গড়ে দিয়েছিল ম্যাচের ভাগ্য। কিন্তু ভাগ্য বদলের পালায় সেই মোহাম্মদ আমির এবার যেতে পারছেন না ইংল্যান্ডে। ২৭ বছর বয়সী বাঁহাতি পেসারের জায়গা হয়নি পাকিস্তানের বিশ্বকাপ দলে।
  • পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে ছাড়ল অস্ট্রেলিয়া
    প্রথম চার ব্যাটসম্যানের ফিফটিতে সিরিজে প্রথমবারের মতো তিনশ ছাড়ানো সংগ্রহ গড়ল অস্ট্রেলিয়া। হারিস সোহেলের ঝকঝকে এক সেঞ্চুরিতে লড়াই করল পাকিস্তান। তবুও হার এড়াতে পারল না তারা। দারুণ এক জয়ে দলটিকে হোয়াইটওয়াশ করে ছাড়ল বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • জোড়া সেঞ্চুরিতেও পারল না পাকিস্তান
    বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে কিছুতেই পেরে উঠছে না পাকিস্তান। হারের বৃত্তে থাকা দলটি এবার জিততে পারল না জোড়া সেঞ্চুরিতেও। গ্লেন ম্যাক্সওয়েলের দারুণ ব্যাটিংয়ে লড়াইয়ের পুঁজি পাওয়া অস্ট্রেলিয়া শেষ দিকে ঘুরে দাঁড়িয়ে তুলে নিয়েছে রোমাঞ্চকর জয়।
  • পাকিস্তানকে গুঁড়িয়ে অস্ট্রেলিয়ার সিরিজ জয়
    টানা তৃতীয় সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও হলো না। তবে শুরুর টালমাটাল সময়টা সামলে দলকে লম্বা সময় টানলেন অ্যারন ফিঞ্চ। শেষ দিকের দাবি মেটালেন গ্লেন ম্যাক্সওয়েল। নতুন বলে আগুন ঝরালেন প্যাট কামিন্স। সব মিলিয়ে উড়ে গেল পাকিস্তান। অস্ট্রেলিয়া জিতে নিল সিরিজ।