• অস্ট্রেলিয়ার পোলার্ড-ধোনি-পান্ডিয়া খুঁজছেন পন্টিং
    দলে তারকার অভাব নেই। টি-টোয়েন্টির দাবি মেটানোর মতো ব্যাটসম্যানও কম নেই। কাগজে-কলমে দল দারুণ শক্তিশালী। কিন্তু অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলে একটি জায়গায় বড় ঘাটতি দেখছেন রিকি পন্টিং। দলে নেই শেষ দিকে ঝড় তোলা কিংবা কার্যকর হওয়ার মতো কোনো ব্যাটসম্যান। দুটি ওয়ানডে বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়ান অধিনায়কের মতে, টি-টোয়েন্টি বিশ্বকাপে এই খামতিই ভোগাতে পারে অস্ট্রেলিয়াকে।
  • অস্ট্রেলিয়া এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতবে, বিশ্বাস পন্টিংয়ের
    ওয়ানডে ক্রিকেটে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন তারা; কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরার স্বাদ এখনও পায়নি। তবে বেশ কজন তরুণ সম্ভাবনাময় ক্রিকেটারদের নিয়ে গড়া দলটি এবার অস্ট্রেলিয়ার অধরা টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতাতে পারবে বলে বিশ্বাস দেশটির সাবেক অধিনায়ক রিকি পন্টিংয়ের।
  • বাংলাদেশে অস্ট্রেলিয়ার ভোগান্তির কারণ দেখালেন পন্টিং
    বাংলাদেশ সফরের ভরাডুবি শক্তভাবেই আঁচড় কেটেছে অস্ট্রেলিয়ান ক্রিকেটে। সফর শেষের কদিন পরও রয়ে গেছে রেশ। চলছে কারণ অনুসন্ধান। অস্ট্রেলিয়ার কিংবদন্তি ব্যাটসম্যান ও অধিনায়ক রিকি পন্টিংয়ের মতে, কন্ডিশন সম্পর্কে সম্যক ধারণা না থাকা ও স্কিলের ঘাটতি মিলিয়ে শোচনীয় এই পরাজয় অস্ট্রেলিয়ার।
  • ‘কোহলি অধিনায়ক থাকবে যতদিন সে চায়’
    সীমিত ওভারের ক্রিকেটে বিরাট কোহলির নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠছে বেশ কিছুদিন ধরেই। এবার আতশ কাঁচের নিচে পড়েছে তার টেস্ট অধিনায়কত্বও। তবে অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিকি পন্টিংয়ের ধারণা, কোহলি নিজে থেকে না চাইলে তাকে অধিনায়কত্ব থেকে সরানো হবে না।
  • ‘কোহলিকে ছাড়া বাড়তি চাপে থাকবে ভারত’
    বিরাট কোহলি ভারতের টেস্ট দলে না থাকা মানে একই সঙ্গে অধিনায়ক ও চার নম্বর পজিশনের ব্যাটসম্যান না থাকা। অস্ট্রেলিয়া সফরে শেষ তিন টেস্টে তাই সফরকারীরা বাড়তি চাপে থাকবে বলে মনে করেন সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং।  
  • ফিঞ্চকে ‘মানকাড’ আউট করুক অশ্বিন, চেয়েছিলেন পন্টিং!
    আগে থেকেই মানকাডিংয়ের বিপক্ষে রিকি পন্টিং। আইপিএল শুরুর আগে রবিচন্দ্রন অশ্বিনকে এই আউট করতে মানাও করেছিলেন দিল্লি ক্যাপিটালস কোচ। তাই হয়তো সুযোগ পেয়েও অ্যারন ফিঞ্চকে আউট না করে সতর্ক করে দেন ভারতীয় অফ স্পিনার। তবে সেই ম্যাচে পন্টিংই নাকি চেয়েছিলেন, ফিঞ্চকে মানকাড আউট করুক অশ্বিন!
  • এবার ‘মানকাড’ আউট করলেন না অশ্বিন
    রবিচন্দ্রন অশ্বিন বলেছিলেন, সুযোগ পেলে আবার ‘মানকাড’ আউট করবেন তিনি। মানা করেছিলেন দিল্লি ক্যাপিটালস কোচ রিকি পন্টিং। এই সূত্র ধরে আইপিএল শুরুর আগে হয়েছিল অনেক আলোচনা। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে এসেছিল মানকাড আউটের সুযোগ। তবে আউট না করে অস্ট্রেলিয়ান ওপেনার অ্যারন ফিঞ্চকে সতর্ক করে দেন অশ্বিন।
  • নন-স্ট্রাইকারের ‘প্রতারণা’ ঠেকাতে পন্টিংয়ের প্রস্তাব
    বোলার বল করার আগে নন-স্ট্রাইকার ব্যাটসম্যানের লাইন ছেড়ে বেরিয়ে যাওয়া প্রতারণার শামিল বলে মনে করেন রিকি পন্টিং। কিংবদন্তি এই ব্যাটসম্যান পাশাপাশি এটিও বলছেন, ওই ব্যাটসম্যানকে রান আউট করাও কোনো আদর্শ উপায় নয়। দুটি বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়ান অধিনায়কের মতে,  ব্যাটসম্যানের ‘প্রতারণা’ ধরা পড়লে ব্যাটিং দলের রান কেটে নেওয়ার নিয়ম করা যেতে পারে।
  • তাসমানিয়াকে নিয়ম পাল্টাতে বাধ্য করেছিলেন ৯ বছরের পন্টিং
    অস্ট্রেলিয়ার হয়ে অভিষেকের অনেক আগে ক্রিকেটে নিজের ছাপ রেখেছিলেন রিকি পন্টিং। মাত্র ৯ বছর বয়সে তাসমানিয়াকে বাধ্য করেছিলেন তাদের ব্যাটিংয়ের নিয়ম পাল্টাতে। আধুনিক ক্রিকেটের গ্রেটদের একজন সেই আশির দশকে পুরো একটি মৌসুম ছিলেন অপরাজিত।
  • ধোনি নাকি পন্টিং, আফ্রিদি জানালেন পছন্দ
    টানা দুই বিশ্বকাপ জয়ে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন রিকি পন্টিং। টেস্টেও তার নেতৃত্বের রেকর্ড দুর্দান্ত। মহেন্দ্র সিং ধোনি আইসিসির তিনটি টুর্নামেন্টে শিরোপাজয়ী অধিনায়ক, তার নেতৃত্বেই প্রথমবার আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিল ভারত। দুজনের একজনকে বেছে নেওয়া কঠিন। তবে সাবেক পাকিস্তানি অলরাউন্ডার শহিদ আফ্রিদি অধিনায়ক হিসেবে খানিকটা এগিয়ে রাখলেন ধোনিকে।
  • ‘লর্ডসে তোমার সেঞ্চুরি কয়টি’, পন্টিংকে প্রশ্ন আগারকারের
    দীর্ঘ টেস্ট ক্যারিয়ারে রিকি পন্টিং করেছেন ১৩ হাজারের বেশি রান। সেঞ্চুরি ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ ৪১টি। তবে লর্ডসে কখনও তিন অঙ্ক ছুঁতে পারেননি সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক। ক্রিকেট তীর্থ বলে পরিচিত এই মাঠে একটি টেস্ট খেলেই সেই স্বাদ পেয়েছেন অজিত আগারকার। বিষয়টি নিয়ে একবার মজা করে পন্টিংকে খোঁচা দিয়েছিলেন সাবেক ভারতীয় পেসার।
  • পান্ডিয়াকে সন্তানের মতো দেখভাল করেছেন পন্টিং
    হার্দিক পান্ডিয়ার ক্যারিয়ার নতুন দিকে বাঁক নিল ২০১৫ সালের ১৬ ফেব্রুয়ারি; ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের অষ্টম সংস্করণে। অচেনা এই অলরাউন্ডারকে মুম্বাই ইন্ডিয়ান্স দলে নিল ভিত্তিমূল্য মাত্র ১০লাখ রুপিতে। দলে এসে পেলেন রিকি পন্টিং, কাইরান পোলার্ডের মতো সতীর্থ। এ দুজনের যত্নে আর শেখার প্রতি দারুণ আগ্রহ থাকায় বেড়ে উঠতে থাকলেন পান্ডিয়া।
  • খাওয়াজার অস্ট্রেলিয়া দলে ফেরা কঠিন: পন্টিং
    বাজে পারফরম্যান্সের পর দলে জায়গা হারিয়েছেন। বাদ পড়েছেন বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে। উসমান খাওয়াজা আন্তর্জাতিক ক্রিকেটে তার সেরাটা দিতে ব্যর্থ হয়েছেন বলে মনে করেন রিকি পন্টিং। সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়কের মতে, খাওয়াজার জন্য জাতীয় দলে ফেরাটা হবে বেশ কঠিন।
  • শোয়েবের গতি দেখে অন্য প্রান্তে থাকতে চেয়েছিলেন ল্যাঙ্গার!
    একের পর এক আগুনের গোলা ধেয়ে আসছে। কে চায় শখ করে অগ্নিপরীক্ষায় পড়তে। চাননি জাস্টিন ল্যাঙ্গারও। দুই দশক আগের এক ম্যাচে শোয়েব আখতারকে খেলার ব্যাপারে নাকি তার মাঝে একরকম অনীহা দেখা গিয়েছিল, জানিয়েছেন রিকি পন্টিং।
  • দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে ২২ গজে পন্টিং-ওয়ার্ন
    আবারও ব্যাট-বলের লড়াইয়ে দেখা যাবে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং, কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নসহ দেশটির এক ঝাঁক তারকা ক্রিকেটারকে। তবে কোনো পেশাদার ম্যাচে নয়, দেশে বিধ্বংসী দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে আগামী মাসে এক চ্যারিটি টি-টোয়েন্টি ম্যাচে খেলবেন তারা।
  • অস্ট্রেলিয়ার বিশ্বকাপ সঙ্গী পন্টিং
    দুটি বিশ্বকাপের শিরোপা জয়ী অধিনায়ক। ছিলেন আরও একটি করে বিশ্বকাপে চ্যাম্পিয়ন ও রানার্স আপ হওয়া দলে। সব মিলিয়ে ৫টি বিশ্বকাপ খেলেছেন রিকি পন্টিং। বিশ্বকাপে যাচ্ছেন এবারও। তবে নতুন ভূমিকায়। বিশ্বকাপকে সামনে রেখে সাবেক অধিনায়ককে সহকারী কোচ হিসেবে নিয়োগ দিয়েছে অস্ট্রেলিয়া।