• ফারজানা-নিগারের ব‍্যাটে রূপালী ব‍্যাংকের বড় জয়
    ৫২ রানে ৩ উইকেট হারানো দলকে পথ দেখালেন ফারজানা হক ও নিগার সুলতানা। তাদের ব‍্যাটে দুইশ ছাড়ানো সংগ্রহ গড়ে সহজেই জিতল রূপালী ব‍্যাংক ক্রীড়া পরিষদ। তাদের মতোই মেয়েদের ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে শুভ সূচনা করল খেলাঘর সমাজ কল‍্যাণ সংঘ ও শেখ রাসেল স্পোর্টস ডেভেলপমেন্ট একাডেমি।
  • কিছু প্রাপ্তি, কিছু আক্ষেপ আর উজ্জ্বল ভবিষ্যতের আশা
    বোলিং দুর্দান্ত। ফিল্ডিং, মাঠে শরীরী ভাষা আর লড়াইয়ের মানসিকতা দারুণ। বড় ঘাটতি ব্যাটিংয়ে। মেয়েদের ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের প্রথম অভিযানের সারসংক্ষেপ এই। সামনে তাকিয়ে অবশ্য অনেক আশার রসদ পাচ্ছেন নিগার সুলতানা। বিশ্বকাপের প্রাপ্তিগুলোকে সঙ্গী করে দলের এগিয়ে যাওয়ার ছবি আঁকছেন বাংলাদেশ অধিনায়ক।
  • বিশ্বকাপের শেষটা রাঙানোর আশায় ইংল্যান্ডের সামনে বাংলাদেশ
    পাকিস্তানকে হারানোর লক্ষ্য পূরণ হয়েছে। ওয়েস্ট ইন্ডিজকে হারানোর সুবর্ণ সুযোগ পেয়েও না পারার হতাশা সঙ্গী হয়েছে। অস্ট্রেলিয়ার মতো দলকে বিপাকে ফেলার তৃপ্তিও মিলেছে। এবার শেষটা ভালো করে খুশির আবহে দেশে ফেরার পালা। সেই আশা নিয়েই প্রথম বিশ্বকাপ অভিযানে শেষ ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।
  • বোলিং গৌরবের দিনে ব্যাটিংয়ের পুরনো হতাশা
    আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের প্রথম ৫ ব্যাটারের ৪ জনই অস্ট্রেলিয়ার। ব্যাট হাতে তারা বিশ্ব শাসন করেন। সেই ব্যাটিং লাইন আপকেই কাঁপিয়ে দিল বাংলাদেশ। কিন্তু বোলারদের গৌরবম পারফরম্যান্সের এই দিনে আরও একবার আক্ষেপ ব্যাটিং নিয়ে। রান যদি আরেকটু বেশি হতো, হয়তো অবিস্মরণীয় এক জয়ে বিশ্বকাপ রাঙাতে পারত বাংলাদেশ।
  • ছেলেদের জয়ের ইতিবাচক আবহে অস্ট্রেলিয়ার জন্য প্রস্তুত মেয়েরা
    ওয়েলিংটন থেকে সেঞ্চুরিয়ন প্রায় ১২ হাজার কিলোমিটারের দূরত্ব। তবে সেই ব্যবধান এক লহমায় ঘুচে যায় একটি নামে- বাংলাদেশ! সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে যে ইতিহাস গড়েছে বাংলাদেশের ছেলেদের দল, সেই রোমাঞ্চে আন্দোলিত ওয়েলিংটনে বাংলাদেশের মেয়েদের দলও। ছেলেদের জয়ের ইতিবাচকতরার ছোঁয়ায় উজ্জীবিত মেয়েরা লড়াই জমাতে চায় পরাশক্তি অস্ট্রেলিয়ার সঙ্গে।
  • টপ অর্ডারের ব্যথর্তায় নিজেকেও কাঠগড়ায় তুললেন নিগার
    ওয়ানডেতে দুইশ করার অভিজ্ঞতা খুব বেশি নেই বাংলাদেশের। তবে ভারতের মতো দলকে যখন ২২৯ রানে আটকে রাখা যায়, বাড়তি আশার দোলা তখন মনে লাগেই। রান রেটের চাপ ততটা নেই, প্রয়োজন স্রেফ জুটি গড়ার। তার পরও ব্যর্থ বাংলাদেশের ব্যাটিং। বড় ব্যবধানে হেরে যাওয়ার পর নিগার সুলতানা দায় দিলেন টপ অর্ডারদের। নিজের ব্যর্থতার কথা বাংলাদেশ অধিনায়ক বললেন অকপটে।
  • এশিয়া কাপ থেকে অনুপ্রেরণা নিয়ে ভারতের সামনে বাংলাদেশ
    ২০১৮ সালের এশিয়া কাপে ভারতের বিপক্ষে দুইবারের দেখায়ই জয়ের স্বাদ পেয়েছিল বাংলাদেশ। প্রাথমিক পর্বের পর ফাইনালে শক্তিশালী দলটিকে হারিয়েই ঘরে তুলেছিল শিরোপা। যদিও আসরটি ছিল টি-টোয়েন্টি সংস্করণের। তবে সেই জয়ের অনুপ্রেরণাই ভারতের বিপক্ষে ওয়ানডে বিশ্বকাপে মাঠে নামার আগে নিগার সুলতানাদের সঙ্গী।
  • ‘অনেক বড় সুযোগ হাতছাড়া হয়ে গেল’
    দারুণ বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে স্রেফ ১৪০ রানে থামিয়েও পারা গেল না। ম‍্যাচ শেষে এ নিয়ে আক্ষেপ কাটছে না বাংলাদেশের। তাদের শরীরী ভাষাই বলে দিচ্ছিল সব। পরে সংবাদ সম্মলনে অধিনায়ক নিগার সুলতানাও বললেন সেই কথাই, অনেক বড় সুযোগ হাতছাড়া করে দলের সবাই বিষন্ন।
  • পাকিস্তান ম‍্যাচ ভুলে আরও প্রাপ্তির আশায় বাংলাদেশ
    ‘সবচেয়ে বড়’ ম‍্যাচ জিতেই কাজ শেষ হয়ে যায়নি তো? আত্মতুষ্টিতে ভুগতে শুরু করবে না তো বাংলাদেশ দল? পাকিস্তানের বিপক্ষে নারী বিশ্বকাপে প্রথম জয়ের পর এসব প্রশ্ন স্বাভাবিকই। তবে অধিনায়ক নিগার সুলতানা জানালেন, আগের ম‍্যাচের কথা ভুলেই গেছেন তারা। এখন সম্পূর্ণ মনোযোগ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।
  • ‘ভাইদের মতোই ইতিহাস রচনা করেছি আমরা’
    ১৯৯৯ বিশ্বকাপ থেকে ২০২২। নর্দ্যাম্পটন থেকে হ্যামিল্টন। দুটি সময় আর দুই শহর একটা জায়গায় যেন বাংলাদেশ ক্রিকেটের জন্য মিলে গেল এক বিন্দুতে। ১৯৯৯ সালে প্রথমবার বিশ্বকাপে গিয়ে বাংলাদেশের ছেলেদের প্রথম জয় ছিল স্কটল্যান্ডের বিপক্ষে, তবে ক্রিকেট বিশ্বকে নাড়া দেয় তারা পাকিস্তানকে হারিয়ে। এবার মেয়েদের দল প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে গিয়েও হারিয়ে দিল পাকিস্তানকে। দারুণ এই জয়ের পর বাংলাদেশের মেয়েদের মনে পড়ছে ছেলেদের সেই স্মরণীয় জয়ের কথা।
  • ‘আমরা ইতিহাস গড়েছি’
    এ যেন ঘোষণা দিয়েই জয়। ম্যাচের আগের দিন নিগার সুলতানা বলেছিলেন, পাকিস্তানকে হারাতে চান তারা। সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়কের কথা যেমন, মাঠে দলের কাজও তেমন। কাঙ্ক্ষিত সেই জয়ের দেখা পেয়ে বাংলাদেশ দলে বয়ে যাচ্ছে আনন্দের জোয়ার। ম্যাচের পর নিগারের কণ্ঠে গর্বিত উচ্চারণ, ‘আজ ইতিহাস গড়ার দিন।’
  • বিশ্বকাপে বাংলাদেশের ‘আসল’ ম্যাচের আগে রোমাঞ্চিত অধিনায়ক
    বিশ্বকাপের সূচি হওয়ার পর এই তারিখটি আলাদা করেই দাগিয়ে রাখার কথা বাংলাদেশ দলের। এই দিনটিকে ঘিরে থাকার কথা সবচেয়ে বেশি রোমাঞ্চ। জয়ের আশা ও সম্ভাবনা সবচেয়ে বেশি যে এই ম্যাচ নিয়েই! বলা যায়, বিশ্বকাপে বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ এটি। প্রতিপক্ষ এবার পাকিস্তান, ওয়ানডেতে যে দলের বিপক্ষে বাংলাদেশের সাফল্য সবচেয়ে বেশি।
  • বৃষ্টিতে খেলা চালানোয় ক্ষুব্ধ বাংলাদেশ অধিনায়ক
    ব্যাটিংয়ে ভালো শুরুর পর এলোমেলো হয়ে পড়া, বোলিংয়ে শুরুতে উইকেট নেওয়ার পর চাপ সৃষ্টি করতে না পারা। নিউ জিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশে হারের মূল কারণ সাদা চোখে এসব। নিগার সুলতানা তা মেনেও নিচ্ছেন অকপটে। পাশাপাশি বাংলাদেশ অধিনায়ক দায় দিচ্ছেন কন্ডিশনকেও। বৃষ্টির মধ্যেও খেলা চালানোয় বেশ ক্ষোভ প্রকাশ করলেন তিনি। বোলাররা বল গ্রিপ করতেই পারছিল না বলে দাবি তার।
  • মেলবোর্নের প্রেরণায় ডানেডিনে নিউ জিল্যান্ডকে হারানোর আশায় নিগার
    প্রবল পরাক্রমশালী নিউ জিল্যান্ডের মুখোমুখি প্রথমবার। সোফি ডিভাইন, সুজি বেটসের মতো তারকাদের সঙ্গে লড়াই। কিন্তু তাদেরকে হতভম্ব করে ৯১ রানেই গুটিয়ে দিল বাংলাদেশ! ব্যাটিং ব্যর্থতায় শেষ পর্যন্ত ম্যাচটি জিততে পারেননি নিগার সুলতানারা। তবে দুই বছর আগে মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচ থেকেই এবার ওয়ানডে বিশ্বকাপে অনুপ্রেরণার রসদ খুঁজে নিচ্ছে বাংলাদেশ।
  • বিশ্বকাপ অভিষেক জয়ে রাঙানোর স্বপ্ন বাংলাদেশের
    ১৯৯৯ থেকে ২০২২। ইংল্যান্ড থেকে নিউ জিল্যান্ড। প্রায় ২৩ বছর আগে বাংলাদেশ ক্রিকেটের নতুন অধ্যায় রচিত হয়েছিল চেমসফোর্ডের কাউন্টি গ্রাউন্ডে। নিউ জিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিষেক হয়েছিল বাংলাদেশে ছেলেদের। এবার ডানেডিনের ইউনিভার্সিটি ওভাল মাঠে সূচনা হচ্ছে নতুন আরেকটি পথচলার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লড়াই দিয়ে প্রথমবার বিশ্বকাপ খেলতে নামছে বাংলাদেশের মেয়েরা।
  • পেস বোলিং ইউনিট বাংলাদেশ দলের ‘সম্পদ’
    সালমা খাতুনের অফ স্পিন, নাহিদা আক্তারের বাঁহাতি স্পিন, রুমানা আহমেদ ও ফাহিমা খাতুনের লেগ স্পিন। বরাবরই বাংলাদেশের বোলিংয়ের মূল শক্তি বৈচিত্রময় এই স্পিন আক্রমণ। কিন্তু নিউ জিল্যান্ডের কন্ডিশনে তাদের কাজটা কঠিন। কন্ডিশন ও উইকেট এখানে পেসারদের চারণভূমি। তবে দুর্ভাবনার কিছু দেখছেন না বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। পেস বোলিং ইউনিটকেই বরং তিনি বলছেন দলের সম্পদ।
  • নিজেদের উন্নতি গোটা বিশ্বকে দেখাতে চান নিগার
    বাংলাদেশের মেয়েরা এশিয়ার চ্যাম্পিয়ন। সবশেষ ৫ ওয়ানডে ম্যাচে এই দল জিতেছে টানা। কিন্তু ক্রিকেট বিশ্বকে কতটা নাড়া তারা দিতে পেরেছে, সেই সংশয় আছেই। এবার তাই মেয়েদের ক্রিকেটের সবচেয়ে অভিজাত মঞ্চে নিজেদের উন্নতির প্রমাণ রাখতে চান নিগার সুলতানা জ্যোতি। বাংলাদেশ অধিনায়কের মতে, এটি তাদের জন্য অনেক বড় সুযোগ।
  • বিশ্বকাপ অভিষেক রাঙাতে উন্মুখ বাংলাদেশের মেয়েরা
    বিশ্ব মঞ্চে খেলার অভিজ্ঞতা আছে। তবে সে সব ম‍্যাচ ছিল টি-টোয়েন্টি সংস্করণে। এবার যাত্রা শুরু হচ্ছে ওয়ানডে বিশ্বকাপে। স্বাভাবিকভাবেই ভীষণ রোমাঞ্চিত বাংলাদেশ দলের মেয়েরা। অধিনায়ক নিগার সুলতানা জ‍্যোতি জানালেন, অভিষেক আসর স্মরণীয় করে রাখতে উন্মুখ দলের সবাই।
  • বিশ্বকাপ অভিযানে জাহানারাকে পেয়ে খুশি নিগার
    দুজনের সম্পর্কের শীতলতা নিয়ে আছে নানা গুঞ্জন। তবে নিগার সুলতানা জ্যোতির কথায় অন্তত রাগ-ক্ষোভ-বিরক্তির বিন্দুমাত্র ছাপ নেই জাহানারা আলমকে নিয়ে। বরং অভিজ্ঞ এই পেসার দলে ফেরায় আন্তরিক কণ্ঠেই উচ্ছ্বাস প্রকাশ করলেন বাংলাদেশ দলের অধিনায়ক।
  • বিশ্বকাপে ওঠার আনন্দে আত্মহারা মেয়েরা
    ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের মেয়েদের পথচলা এক দশকের। কিন্তু কখনও খেলা হয়নি এই সংস্করণের বিশ্বকাপে। দুইবার থমকে যেতে হয়েছিল বাছাই পর্বেই। দীর্ঘ প্রতীক্ষার অবসান হচ্ছে অবশেষে। প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে জায়গা পেয়ে দলের সবাই যেন আনন্দে আত্মহারা। মনের অনুভূতি ভাষায় প্রকাশের শব্দ খুঁজে পাচ্ছেন না রুমানা-সালমারা।
  • পাকিস্তানকে হারিয়ে আরও আত্মবিশ্বাসী বাংলাদেশের মেয়েরা
    যে কোনো টুর্নামেন্টে প্রথম ম্যাচ অনেক গুরুত্বপূর্ণ। আর শুরুটা ভালো হলে দলের আত্মবিশ্বাস বেড়ে যায় অনেকটা। সেই কাজটি দারুণভাবে সেরেছে বাংলাদেশ নারী দল। পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপ বাছাই শুরুর পর অধিনায়ক নিগার সুলতানা তাই বলছেন, সামনে এগিয়ে যাওয়ার টনিক হিসেবে কাজ করবে এই জয়।
  • নিগারের দারুণ ইনিংস, ফারজানার ব্যাটে রান
    আঙুলে চোট পাওয়ায় জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে খেলতে পারেননি নিগার সুলতানা। শেষ ম্যাচে দলে ফিরলেও ভালো করতে পারেননি। তবে বিশ্বকাপ বাছাই শুরুর আগে প্রস্তুতি ম্যাচে হাসল বাংলাদেশের নতুন অধিনায়কের ব্যাট। রান পেলেন ফারজানা হকও।
  • নিগারের সেঞ্চুরিতে মেয়েদের চারে চার
    এক ম্যাচ পর আরেকটি সেঞ্চুরি উপহার দিলেন নিগার সুলতানা। বড় পুঁজির ওপর দাঁড়িয়ে বল হাতে আলো ছড়ালেন ফাহিমা খাতুন। ইমার্জিং নারী দলের ওয়ানডে সিরিজে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ পেল টানা চতুর্থ জয়।
  • নিগারের সেঞ্চুরিতে জিতল বাংলাদেশের মেয়েরা
    আগের ম্যাচে দ্রুত ফেরার আক্ষেপ যেন এবার মিটিয়ে নিলেন নিগার সুলতানা। দারুণ ব্যাটিংয়ে করলেন সেঞ্চুরি। দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দলকে দ্বিতীয় ওয়ানডেতে সহজেই হারাল বাংলাদেশ ইমার্জিং নারী দল।  
  • নিগারের অর্ধশতক, কুবরার ৪ উইকেট
    মহিলা বিশ্বকাপ ক্রিকেটের বাছাই পর্বের প্রস্তুতি ম্যাচে রান পেয়েছেন নিগার সুলতানা, শারমিন আক্তার, সালমা আক্তাররা। পেয়েছেন বাউন্ডারি, সব সময়ই সচল ছিল রানের চাকা। লড়াইয়ের পুঁজি পাওয়ার পর খাদিজা তুল কুবরার দারুণ বোলিংয়ে আয়ারল্যান্ডকে সহজেই ৩৯ রানে হারিয়েছে বাংলাদেশ।