• হেডিংলি টেস্টের মাঝপথে ছিটকে গেলেন ফোকস
    পিঠের সমস্যায় হেডিংলি টেস্টের তৃতীয় দিনে মাঠে না নামা বেন ফোকসকে বাকি দুই দিনেও আর পাচ্ছে না ইংল্যান্ড। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তৃতীয় টেস্ট থেকে ছিটকে গেছেন এই কিপার-ব্যাটসম্যান।
  • আইপিএলের ১২ জনকে ছাড়া নেদারল্যান্ডস সিরিজে নিউ জিল্যান্ড
    দেশের মাটিতে নেদারল্যান্ডসের বিপক্ষে সাদা বলের সিরিজে নিয়মিত ক্রিকেটারদের বড় একটা অংশকে পাচ্ছে না নিউ জিল্যান্ড। আইপিএলে চুক্তিবদ্ধ ১২ জনকে ছাড়াই এই সিরিজের দল সাজিয়েছে তারা।
  • হ্যাডলি-ভেটোরিদের পাশে নাম লিখিয়ে গর্বিত বোল্ট
    স্যার রিচার্ড হ্যাডলি, ড্যানিয়েল ভেটোরি, টিম সাউদি। এতদিন ছিলেন ৩ জন, সঙ্গে এবার যোগ হলেন ট্রেন্ট বোল্ট। নিউ জিল্যান্ডের ৯২ বছরের টেস্ট ইতিহাসের একটি জায়গায় একই বন্ধনীতে কেবল তারা চারজনই। এমন গৌরবময় অর্জনের অংশ হতে পেরে বোল্ট তাই উচ্ছ্বসিত।
  • মিরাজকে বোল্ড করে বোল্টের ৩০০
    নতুন বলে তিন উইকেট ধরা দিল দ্রুতই। এরপর বেশ কিছুটা সময় অপেক্ষা। অবশেষে কাঙ্ক্ষিত সেই মুহূর্তটির দেখা পেলেন ট্রেন্ট বোল্ট। দুর্দান্ত এক ডেলিভারিতে মেহেদী হাসান মিরাজকে বোল্ড করে তিনি পা রাখলেন ৩০০ উইকেটে।
  • ইনিংসে ১০ উইকেট নিয়ে ডিসেম্বরের সেরা এজাজ
    ভারতের বিপক্ষে মুম্বাই টেস্টে বল হাতে উজ্জ্বল পারফরম্যান্স এজাজ প্যাটেলকে এনে দিয়েছে দারুণ এক স্বীকৃতি। এক ম্যাচ খেলেই আইসিসির ডিসেম্বর মাসের সেরা ক্রিকেটার হয়েছেন নিউ জিল্যান্ডের বাঁহাতি স্পিনার।
  • বাংলাদেশের বিপক্ষে ‘পছন্দের উইকেট’ পায়নি নিউ জিল‍্যান্ড
    দেশের মাটিতে সাধারণত যতটা সুবিধা মেলে মাউন্ট মঙ্গানুই টেস্টে ততটা পাচ্ছেন না নিউ জিল‍্যান্ডের বোলাররা। উইকেট নিতে নিজেদের নিংড়ে দিতে হচ্ছে তাদের। পেসার ট্রেন্ট বোল্ট বললেন, বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে এতো ভালো উইকেট তারা আশা করেননি।
  • বাংলাদেশ সফরের দলে ডাক পেয়ে রোমাঞ্চিত কিউই অলরাউন্ডার
    নিউ জিল্যান্ডে ক্রিকেট মৌসুম শুরু হয়নি। অফুরন্ত অবসর। কোল ম্যাকনকি সময় কাটাচ্ছিলেন গলফ খেলে। সেখানেই পেলেন একটি ফোন কল। অপর প্রান্ত থেকে যে শব্দগুলো ভেসে এলো ইথারে, তাতে এই অলরাউন্ডার নিজেও যেন ভেসে গেলেন খুশিতে। জায়গা পেয়েছেন তিনি বাংলাদেশ ও পাকিস্তান সফরের নিউ জিল্যান্ড দলে!
  • বহাল থাকছে টেস্ট চ্যাম্পিয়নশিপে শতকরা পয়েন্টের হিসাব
    টেস্ট চ্যাম্পিয়নশিপের অভিষেক আসরের অনেক ম্যাচ কোভিড-১৯ মহামারীর কারণে ভেস্তে যাওয়ায় একরকম বাধ্য হয়েই নিয়মে পরিবর্তনে এনেছিল আইসিসি। মোট পয়েন্টের হিসাব থেকে সরে এসে পয়েন্ট টেবিলে দলগুলোর অবস্থান নির্ধারণ করা হয়েছিল শতকরা পয়েন্ট বিবেচনায়। পরিবর্তিত এই নিয়ম সমালোচনার জন্ম দিলেও টেস্ট চ্যাম্পিয়নশিপের পরবর্তী আসরেও এটিই বহাল রাখা হবে বলে জানিয়েছে আইসিসির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস।
  • এজবাস্টন টেস্টে নেই উইলিয়ামসন
    কনুইয়ের চোট মাথাচাড়া দেওয়ায় ছিটকে পড়ার শঙ্কা জেগেছিল। শেষ পর্যন্ত সেটিই সত্যি হলো। ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্ট নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনকে পাচ্ছে না নিউ জিল্যান্ড।
  • রেকর্ড গড়ে কনওয়ের ডাবল সেঞ্চুরি
    মার্ক উডের শর্ট বল পুল করলেন ডেভন কনওয়ে। ডিপ স্কয়ার লেগ ও লং লেগের মাঝামাঝি দিয়ে উড়ে বল আছড়ে পড়ল বাউন্ডারির বাইরে। নিউ জিল্যান্ডের ব্যাটসম্যান পৌঁছে গেলেন কাঙ্ক্ষিত ঠিকানায়। টেস্ট অভিষেকেই করলেন ডাবল সেঞ্চুরি! লর্ডসে তো বটেই ইংল্যান্ডের মাটিতেই প্রথম ব্যাটসম্যান হিসেবে তিনি গড়লেন এই কীর্তি।
  • বাংলাদেশের ‘চমকের’ প্রস্তুতি নিয়ে রেখেছে নিউ জিল্যান্ড
    তরুণ ও অচেনা পেসারদের দিয়ে নিউ জিল্যান্ডকে চমকে দেওয়ার ঘোষণা দিয়েছেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো। তবে এই যুগে কী আর কাউকে আড়াল করে রাখা যায়! নিউ জিল্যান্ড কোচ গ্যারি স্টিড জানিয়ে দিলেন, বাংলাদেশের স্কোয়াডের সবার খুঁটিনাটি বিশ্লেষণ করেই তারা নামছেন মাঠের লড়াইয়ে।
  • চলে গেলেন নিউ জিল্যান্ড ক্রিকেটের অনেক ইতিহাসের স্বাক্ষী
    নিউ জিল্যান্ডের প্রথম টেস্ট জয়ের অধিনায়ক জন রিড আর নেই। দীর্ঘদিন কোলন ক্যান্সারে ভুগে বুধবার অকল্যান্ডে মারা গেছেন কিউই ক্রিকেটের অনেক ইতিহাসের স্বাক্ষী কিংবদন্তি এই অলরাউন্ডার। তার বয়স হয়েছিল ৯২ বছর ১৩৩ দিন।
  • প্রথমবার হোয়াইটওয়াশড কোহলির ভারত
    নিউ জিল্যান্ড সফর শুরু হয়েছিল মধুর এক অভিজ্ঞতা দিয়ে। প্রথমবারের মতো পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে কোনো দলকে হোয়াইটওয়াশ করেছিল ভারত। মাঝপথে এসে হলো উল্টো অভিজ্ঞতা। ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হয়েছে সফরকারীরা। অধিনায়ক বিরাট কোহলিসহ দলের সবারই এই অভিজ্ঞতা হলো এবারই প্রথম।
  • অস্ট্রেলিয়া সিরিজ থেকে ছিটকে গেলেন ফার্গুসন
    অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান তিন ম্যাচ সিরিজের বাকি দুই টেস্টের দল থেকে ছিটকে গেলেন নিউ জিল্যান্ডের লকি ফার্গুসন। পার্থ টেস্টে ২৯৬ রানে হেরে যাওয়া ম্যাচে পায়ের পেশিতে চোট পান ডান হাতি এই পেসার।
  • ব্যাটে-বলে-ফিল্ডিংয়ে ইংল্যান্ডের নায়ক স্টোকস
    কদিন আগেও ছিলেন তিনি খলনায়ক। মাঠের বাইরে মারামারির ঘটনায় ছিলেন বিতর্কের কেন্দ্রে। পুলিশের অভিযোগের খড়গ ঝুলছে এখনও। তবে মাঠে সেই বেন স্টোকসই ইংল্যান্ডের নায়ক। ফেরার পর দ্বিতীয় ম্যাচেই দুর্দান্ত অলরাউন্ড পারফরম্যান্সে জেতালেন দলকে।
  • নিউ জিল্যান্ডকে হারাতে আত্মবিশ্বাসী মাশরাফি
    স্মৃতিটা হয়ত এখন অতটা টাটকা নয়। তবে ভুলে যাওয়ার মতো পুরোনোও হয়নি। এই তো মাস চারেক আগে নিউ জিল্যান্ড থেকে ভাঙা আঙুল নিয়ে ফিরেছিলেন মাশরাফি বিন মুর্তজা। ভেতরটাও ছিল ভঙ্গুর। সীমিত ওভারের সিরিজে সব ম্যাচ হেরেছিল বাংলাদেশ।
  • টানা ৭ সিরিজ জয়ে শীর্ষেই দক্ষিণ আফ্রিকা
    নিউ জিল্যান্ডের টপ ও মিডল অর্ডারে ছোবল দিলেন পেসাররা। দুর্দান্ত বোলিংয়ে আরও চেপে ধরলেন ইমরান তাহির। রান তাড়ার শুরুটা ভালো না হলেও শেষ পর্যন্ত জয়টা হলো অনায়াস। টানা সপ্তম সিরিজ জয়ে দক্ষিণ আফ্রিকা নিশ্চিত করল র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা।
  • টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশড বাংলাদেশ
    স্কোর: নিউ জিল্যান্ড ১৯৪/৪, বাংলাদেশ ১৬৭/৬; নিউ জিল্যান্ড ২৭ রানে জয়ী