• ‘বিশ্বকাপে যেকোনো কিছু ঘটতে পারে’, উইলিয়ামসনের বার্তা
    বেশ কিছু দল শক্তি-সামর্থ্যে কাছাকাছি। আবার পিছিয়ে থাকারাও ঘটাতে পারে অঘটন। তাই টি-টোয়েন্টি বিশ্বকাপে অপ্রত্যাশিত অনেক কিছুই ঘটার সম্ভাবনা দেখছেন কেন উইলিয়ামসন। নিউ জিল্যান্ড অধিনায়ক প্রতিটি দলকে দিচ্ছেন সমান গুরুত্ব।
  • সেমি-ফাইনালে চোখ রেখে বিশ্বকাপে নিউ জিল্যান্ড
    শিরোপায় চোখ রেখে বিশ্বকাপ অভিযানে যাচ্ছে আফগানিস্তান। শক্তির বিচারে তাদের চেয়ে অনেকটা এগিয়ে থাকা নিউ জিল্যান্ডের লক্ষ্য কিনা সেমি-ফাইনাল! দলটির কোচ গ্যারি স্টেড জানালেন, আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা চারে থাকাই তাদের প্রথম চাওয়া।
  • ‘ঐতিহাসিক’ পাকিস্তান সিরিজ খেলতে না পেরে হতাশ ল্যাথাম
    দেড় যুগ পর নিউ জিল্যান্ডের পাকিস্তান সফর। দুই দেশের জন্যই বহুল আকাঙ্ক্ষিত এক সিরিজ। কিন্তু নিরাপত্তা শঙ্কায় শেষ মুহূর্তে সব আয়োজন ভেস্তে যায় নিমিষেই। স্বাগতিকরা তো বটেই, হতাশ সফরকারীরাও। এই সফরে নিউ জিল্যান্ডের অধিনায়ক হিসেবে যাওয়া টম ল্যাথাম বললেন, তার জন্য সিরিজটি ছিল বিশেষ কিছু।
  • সবার প্রতি কৃতজ্ঞ কেয়ার্নস
    হার্টে অস্ত্রোপচার সফল হলেও বড় এক জটিলতায় এখনও আটকে আছেন ক্রিস কেয়ার্নস। শিরদাঁড়ায় স্ট্রোকের পর থেকে যে অসাড় তার দুই পা। নিউ জিল্যান্ডের সাবেক এই অলরাউন্ডার জানেন, সামনে কঠিন ও লম্বা পথ। তবে মৃত্যুর মুখ থেকে ফিরে আসতে পেরে সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞ তিনি।
  • পাকিস্তান ছাড়ার কারণ জানাল নিউ জিল্যান্ড
    প্রথম ম্যাচ শুরুর কয়েক ঘণ্টা আগে হুট করে নিরাপত্তা শঙ্কা দেখিয়ে পুরো সিরিজ বাতিল করা নিউ জিল্যান্ড এরই মধ্যে পাকিস্তান ছেড়ে গেছে। শেষ মুহূর্তে এমন সিদ্ধান্তের কারণে তাদেরকে শূলে চড়াচ্ছেন অনেকেই। তবে নিউ জিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট জানালেন, দলের ওপর নির্দিষ্ট ও বিশ্বাসযোগ্য হুমকি থাকায় তাদের আর কোনো উপায় ছিল না।
  • নিউ জিল্যান্ডের ঘটনায় আইসিসির হস্তক্ষেপ চান ইনজামাম
    নিরাপত্তা শঙ্কায় কোনো ম্যাচ না খেলে শেষ মুহূর্তে নিউ জিল্যান্ডের পাকিস্তান সফর বাতিলের সিদ্ধান্তে ভীষণ হতাশ ও ক্ষুব্ধ ইনজামাম-উল-হক। বিষয়টি কিছুতেই মেনে নিতে পারছেন না তিনি। এ ব্যাপারে আইসিসির হস্তক্ষেপ চান পাকিস্তানের সাবেক এই অধিনায়ক।
  • ‘পাকিস্তান ক্রিকেটকে হত্যা করেছে নিউ জিল্যান্ড’
    পাকিস্তানে পুরো দমে কেবলই আন্তর্জাতিক ক্রিকেট ফিরতে যাচ্ছিল, সফরে যেতে শুরু করেছিল বড় বড় দেশগুলো। কিন্তু নিরাপত্তা শঙ্কায় ম্যাচ না খেলে শেষ মুহূর্তে নিউ জিল্যান্ডের পাকিস্তান ছাড়ার সিদ্ধান্ত বদলে দিয়েছে প্রেক্ষাপট। শঙ্কা জেগেছে দেশটিতে হতে যাওয়া সামনের সিরিজগুলো নিয়ে। কিউইদের এমন পদক্ষেপে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে আলোচনার ঝড়।
  • নিউ জিল্যান্ডের ঘটনায় ইংল্যান্ডের পাকিস্তান সফর নিয়ে শঙ্কা
    প্রথম ওয়ানডের কয়েক ঘণ্টা আগে হুট করে নিউ জিল্যান্ডের সিরিজ স্থগিত করে পাকিস্তান ছাড়ার প্রভাব হতে পারে সুদূর প্রসারী। এরই মধ্যে অন্তত একটি সফর পড়ে গেছে শঙ্কায়। আগামী অক্টোবরে ইংল্যান্ডের পুরুষ ও নারী দলের পাকিস্তানে খেলতে যাওয়ার কথা রয়েছে।  
  • নিউ জিল্যান্ডের একতরফা সিদ্ধান্তে পাকিস্তানের হতাশা
    সবে দলগুলো পাকিস্তান সফর করতে শুরু করেছিল, ধীরে ধীরে আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পেতে যাচ্ছিল ক্রিকেট ভেন্যুগুলো। এর মধ্যেই বড় এক ধাক্কা খেয়েছে দেশটি। প্রথম ওয়ানডে শুরুর কয়েক ঘণ্টা আগে নিরাপত্তা শঙ্কায় সিরিজ স্থগিত করে দেশে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে নিউ জিল্যান্ড। তাদের একতরফা সিদ্ধান্ত হতাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি)।
  • নিরাপত্তা শঙ্কায় পরিত্যক্ত নিউ জিল্যান্ড-পাকিস্তান সিরিজ
    সবকিছু ভালোভাবেই এগোচ্ছিল, অপেক্ষা ছিল কেবল দুই দলের মাঠে নামার। কিন্তু প্রথম ওয়ানডে শুরুর দিন হুট করেই পরিত্যক্ত হয়ে গেল পাকিস্তান-নিউ জিল্যান্ডের পুরো সিরিজ।
  • মিরপুরে পাওয়া চোটে পাকিস্তান সিরিজ শেষ ব্লান্ডেলের
    বাংলাদেশ থেকে বয়ে নেওয়া চোট এখনও ভোগাচ্ছে টম ব্লান্ডেলকে। পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে তাই খেলতে পারছেন না নিউ জিল্যান্ডের এই কিপার-ব্যাটসম্যান।
  • অভিষেকের দিকে আরেক পা এগোলেন মাহমুদ
    স্কোয়াডে আছেন চার নতুন মুখ। তবে নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডের দলে সুযোগ পেলেন কেবল জাহিদ মাহমুদ। ওয়ানডে ক্রিকেটে অভিষেকের দিকে আরেক ধাপ এগিয়ে গেলেন এই লেগ স্পিনার।
  • সুপার লিগের অংশ নয় পাকিস্তান-নিউ জিল্যান্ড সিরিজ
    নিউ জিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ হিসেবে গণ্য হবে না। এটি এখন শুধু দ্বিপাক্ষিক সিরিজ হিসেবে খেলবে দল দুটি।
  • শেষ ভালোর তৃপ্তি ল্যাথামের
    সিরিজের ফয়সালা হয়ে গিয়েছিল আগেই। প্রাপ্তির সুযোগ তারপরও কম ছিল না। ৪-১ ব্যবধানে হারের চেয়ে ৩-২ ব্যবধানের হার তো অনেক সম্মানের! শেষ ম্যাচ জিতে সেই লক্ষ্য পূরণ করার তৃপ্তি নিয়ে বাংলাদেশ সফর শেষ করতে পারছেন নিউ জিল্যান্ড অধিনায়ক টম ল্যাথাম।
  • শেষের হারে ম্লান সিরিজ জয়ের স্বস্তি
    মূল বোলারদের চারজন বাইরে, মাঠে নতুন চেহারার বোলিং লাইনআপ। উইকেটও তরতাজা। তারপরও বোলিংটা খারাপ হলো না বাংলাদেশের। দলে পরিবর্তন এলেও ব্যাটিংয়ে শক্তি কমেনি খুব একটা। কিন্তু এই বিভাগেই ভুগতে হলো সবচেয়ে বেশি। স্বাগতিকদের ব্যাটিং দেখে বোঝার উপায় ছিল না যে খেলা হচ্ছে তুলনামূলক ভালো উইকেটে। বাজে শটের মহড়ায় নিউ জিল্যান্ডের বিপক্ষে বড় ব্যবধানেই হারল মাহমুদউল্লাহর দল।
  • অনেক প্রশ্ন সঙ্গী করে বাংলাদেশের সিরিজ জয়
    জয় তো অনেক ধরনেরই হয়। সব জয়ের উচ্ছ্বাস-তৃপ্তি একরকম নয়। বাংলাদেশের এই জয়টিই যেমন। উইকেট টার্নিং ও মন্থর বটে, কিন্তু ভয়ঙ্কর তো আর নয়! নিজেদের চেনা আঙিনায় ৯৪ রান তাড়া করতেও যদি ধুঁকতে হয়, অপেক্ষা করতে হয় শেষ ওভার পর্যন্ত, অনেক প্রশ্নও তখন ভীড় করতে শুরু করে। ম্যাচ জিতে সিরিজ জয়ের স্বস্তিও পেল বাংলাদেশ। কিন্তু শান্তি মনে হয় খুব একটা পেল না।
  • নিউ জিল্যান্ডের বিপক্ষেও সিরিজ জিতল বাংলাদেশ
    নাসুম আহমেদের ক্যারিয়ার সেরা বোলিংয়ের পর মুস্তাফিজুর রহমানের নৈপুণ্যে লক্ষ্যটা ছিল একশর নিচে। এক সময়ে সেটাও কঠিন হয়ে যেতে বসেছিল। তবে মাহমুদউল্লাহর অধিনায়কোচিত ইনিংসে শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ল বাংলাদেশ। একই সঙ্গে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে তিনটি সিরিজ জিতল তারা।
  • বাংলাদেশের ‘আগুনের’ জবাব ‘আগুন’ দিয়েই দেবে কিউইরা
    আহত বাঘের হুঙ্কারে মিশে থাকে প্রতিশোধের নেশা। নিজের আঙিনায় চোট পাওয়া বাঘের তো আরও বেশি তেতে থাকার কথা। নিউ জিল্যান্ড তাই জানে, আগের ম্যাচে বাজেভাবে হেরে যাওয়া বাংলাদেশ ঘুরে দাঁড়াতে চাইবে প্রবলভাবে। সেটি মাথায় রেখেই প্রস্তুত কিউইরা। তাদের কোচ গ্লেন পকন্যাল জানিয়ে দিলেন, লড়াইয়ে তারা পিছপা হবেন না একটুও।
  • বাংলাদেশকে হারিয়ে পরিপূর্ণ পারফরম্যান্সের খোঁজে নিউ জিল্যান্ড
    প্রথম ম্যাচে স্রেফ ৬০ রানে গুটিয়ে গিয়ে হার। পরের ম্যাচে ১৪০ ছাড়ানো স্কোর তাড়ায় শেষ বলে হার। উন্নতির ধারা ধরে রেখে তৃতীয় টি-টোয়েন্টিতে বড় জয়। সিরিজ বাঁচিয়ে রাখায় দারুণ খুশি টম ল্যাথাম। তবে নিজেদের আরও উন্নতির সুযোগ দেখছেন সফরকারী অধিনায়ক। এই কিপার-ব্যাটসম্যান জানালেন, পরিপূর্ণ পারফরম্যান্স থেকে এখনও কিছুটা দূরেই আছে তারা।
  • যেভাবে ব্যাটসম্যানদের বেঁধে রেখেছিলেন এজাজ
    তিন বলের মধ্যে মেহেদি হাসান ও সাকিব আল হাসানের উইকেট। খানিক বাদে পরপর দুই বলে মাহমুদউল্লাহ ও আফিফ হোসেনের উইকেট। এজাজ প্যাটেলের দুইবারের জোড়া ধাক্কা সামলে আর ঘুরে দাঁড়াতে পারেনি বাংলাদেশ।
  • ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশের বড় হার
    ভালো শুরুর পর বোলাররা পারেননি বাকিটা দ্রুত শেষ করতে। ষষ্ঠ উইকেটে পঞ্চাশ ছোঁয়া এক জুটিতে চ্যালেঞ্জিং এক লক্ষ্য দেয় নিউ জিল্যান্ড। প্রথম তিন ওভারে পাঁচ বাউন্ডারির পর দিক হারায় বাংলাদেশ। পরে আর কক্ষপথে ফিরতে পারেনি স্বাগতিকরা। নিজেদের সর্বনিম্ন রান কোনোমতে এড়াতে পারলেও শেষ পর্যন্ত বড় ব্যবধানেই হেরেছে বাংলাদেশ। তৃতীয় টি-টোয়েন্টিতে ৫২ রানে জিতে ব্যবধান কমিয়েছে নিউ জিল্যান্ড।
  • ‘উইকেট ভালো থাকলে খেলাও ভালো হয়’
    ৬০ রানের বিব্রতকর অভিজ্ঞতা থেকে ১৪২ তাড়া করে ফেলার কাছাকাছি যাওয়া। একতরফা এক ম্যাচের পর শেষ বলে ফয়সালার রোমাঞ্চ। প্রথম ম্যাচের হতাশার চিত্র দ্বিতীয় ম্যাচে বদলে দেওয়ায় দারুণ খুশি নিউ জিল্যান্ড অধিনায়ক টম ল্যাথাম। তার মতে, উইকেট এ দিন ভালো ছিল বলে লড়াইও হয়েছে জমজমাট।
  • লড়াই করে জিতে আরও এগিয়ে বাংলাদেশ
    ২ বলে প্রয়োজন ১৩ রান। ম্যাচ বাংলাদেশের মুঠোয়। তখনই মুস্তাফিজুর রহমান করে বসলেন ‘নো বল’, টম ল্যাথাম সেটি পাঠালেন বাউন্ডারিতে। আচমকাই ম্যাচে উত্তেজনা, ২ বলে ৮ রান তো খুবই সম্ভব! শেষ পর্যন্ত অবশ্য পারলেন না ল্যাথাম। অসাধারণ ইনিংস খেলেও নিউ জিল্যান্ড অধিনায়ক থমকে গেলেন কাঙ্ক্ষিত ঠিকানার কাছাকাছি গিয়ে। শঙ্কা উড়িয়ে বাংলাদেশ পেল আরেকটি জয়ের স্বস্তি।
  • ল্যাথামের লড়াইয়ের পরও বাংলাদেশের জয়
    লিটন দাস ও মোহাম্মদ নাঈম শেখ এনে দিলেন ভালো শুরু। শেষটায় রানের গতিতে দম দিলেন মাহমুদউল্লাহ। তাতে লড়াইয়ের পুঁজি পেল বাংলাদেশ। টম ল্যাথামের দারুণ ব্যাটিংয়ে সেই রান তাড়ার আশা জাগাল নিউ জিল্যান্ড। বোলিং-ফিল্ডিংয়ে শেষ দিকে তালগোল পাকালেও শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ল বাংলাদেশ।
  • পাকিস্তান সফরে নিউ জিল্যান্ডের আর বাধা নেই
    তালেবানরা প্রতিবেশী দেশ আফগানিস্তানের দখল নেওয়ার প্রভাব পড়েছিল নিউ জিল্যান্ডের পাকিস্তান সফরের পরিকল্পনায়। ভেস্তে যাওয়ার শঙ্কা জেগেছিল দুই দলের সিরিজটি। তবে আপাতত কেটে গেছে সেই কালো মেঘ। বোর্ডের পক্ষ থেকে পাঠানো নিরাপত্তা দলের সবুজ সংকেত পেয়েছে নিউ জিল্যান্ড দল।
  • নিউ জিল্যান্ডের ব্যাটিংয়ে যোগ হচ্ছে অ্যালেনের ‘বারুদ’
    প্রথম টি-টোয়েন্টিতে ব্যাটিং বিপর্যয়ের দুঃস্বপ্নের মধ্যে একটি সুখবর পেল নিউ জিল্যান্ড। কোভিড নেগেটিভ হওয়ায় দলের সঙ্গে যোগ দিয়েছেন ফিন অ্যালেন। মিরপুরের উইকেটে আগ্রাসী এই ওপেনার জ্বলে উঠবেন, আশা তাদের কোচ গ্লেন পকন্যালের।
  • ভুল থেকে শিখতে চায় নিউ জিল্যান্ড
    মিরপুরের উইকেটে কাজটা কঠিন হবে, জানা ছিল টম ল্যাথামের। কিন্তু এতটা কঠিন, তা ভাবতে পারেননি নিউ জিল্যান্ড অধিনায়ক। তারা তাই এখন বোঝার চেষ্টা করছেন এই উইকেটের আদর্শ স্কোর কত। খুঁজে বের করার চেষ্টা করছেন ওই স্কোরে পৌঁছানোর পথ।
  • মিরপুরের স্পিন মঞ্চে নাস্তানাবুদ নিউ জিল্যান্ড
    দুটি ট্রেনিং ক্যাম্প, বাংলাদেশের মতো উইকেট তৈরি করে অনুশীলন, কত কিছুই না করে এই সফরে এসেছে নিউ জিল্যান্ড। কিন্তু প্রস্তুতি আর বাস্তবতার ফারাক কতটা, বুঝে গেল তারা প্রথম ম্যাচেই। মন্থর, টার্নিং ও অসমান বাউন্সের উইকেটে কিউই ব্যাটিং মুখ থুবড়ে পড়ল বাজেভাবে। বাংলাদেশ পেল টি-টোয়েন্টিতে প্রথমবার নিউ জিল্যান্ডকে হারানোর স্বাদ।
  • কেমন হবে প্রথম ম্যাচের উইকেট
    ম্যাচের আগের দিন বিকেলের দৃশ্য। মাঠে ঢুকেই নিউ জিল্যান্ডের কয়েকজন ক্রিকেটার সরাসরি চলে যান পিচের কাছে। চটের কাভার উঁচিয়ে দেখতে শুরু করেন উইকেট। আঙুল দিয়ে টিপে পরখ করেও দেখেন দু-একজন। এসব দেখে মাঠের বাইরে থেকে তড়িঘড়ি করে ছুটে যান মাঠকর্মীরা। উইকেট দেখারও তো একটা নিয়ম আছে! কিউইরা বুঝতে পেরে সরে যান দ্রুত। পরে অবশ্য প্রথা মেনেই মাঠকর্মীরা কাভার পুরোপুরি সরিয়ে উইকেট দেখার সুযোগ করে দেন কিউইদের।
  • বিশ্বকাপ প্রস্তুতির আবহে নিউ জিল্যান্ডকে হারানোর অভিযান
    টম ল্যাথাম মনেই করতে পারছিলেন না, শেষ কবে টি-টোয়েন্টি খেলেছেন। সংবাদ সম্মেলনে প্রশ্নকারীই পরে মনে করিয়ে দিলেন, ঘরোয়া টি-টোয়েন্টিও তিনি সবশেষ খেলেছেন আড়াই বছরের বেশি আগে! অথচ এই ল্যাথামই এখন অধিনায়ক। স্রেফ এতেই ফুটে ওঠে, এই সফরকে নিউ জিল্যান্ড কীভাবে নিয়েছে। বাংলাদেশের বাস্তবতা ভিন্ন। সম্ভাব্য সেরা দল নিয়ে তারা ঝাঁপিয়ে পড়তে প্রস্তুত জয়ের মন্ত্রে উদ্বুদ্ধ হয়ে।
  • অস্ট্রেলিয়া সিরিজের মতো উইকেটের জন্য প্রস্তুত নিউ জিল্যান্ড
    অস্ট্রেলিয়াকে যে ধরনের উইকেটের পরীক্ষায় ঠেলে দিয়েছিল বাংলাদেশ, সেরকম উইকেটের জন্যই প্রস্তুতি নিয়ে রেখেছে নিউ জিল্যান্ড। এমনকি আরও চ্যালেঞ্জিং কিছুর জন্যও তারা প্রস্তুত, জানালেন কিউই অধিনায়ক টম ল্যাথাম।
  • পাকিস্তান-নিউ জিল্যান্ড সিরিজে ফিরছে দর্শক
    পাকিস্তানে মাঠে বসে খেলা দেখার দরজা খুলে গেল। দেশটির নিউ জিল্যান্ডের বিপক্ষে আসছে সীমিত ওভার ক্রিকেট সিরিজের ম্যাচে স্টেডিয়ামের ধারণক্ষমতার ২৫ শতাংশ দর্শককে প্রবেশের অনুমতি দেওয়া হবে।
  • মিরপুরে গতি মানেই মার, বুঝে গেছেন সিয়ার্স
    গতি বেন সিয়ার্সের শক্তি, গতিই সম্পদ। গতি দিয়ে তিনি ছেলেবেলা থেকে নজর কেড়েছেন নিউ জিল্যান্ডের ক্রিকেটে। সামনে ছুটেছেন গতির রথেই। সেই পথ তাকে নিয়ে এসেছে জাতীয় দলে। কিন্তু তার সম্ভাব্য অভিষেকের মঞ্চ যেটি, সেটি তো গতিময় বোলারদের বধ্যভূমি! নিজের করণীয় তাই এর মধ্যেই বুঝে ফেলেছেন সিয়ার্স। মিরপুরের উইকেটে স্মার্ট বোলিং করতে চান তরুণ এই কিউই ফাস্ট বোলার।
  • রোমাঞ্চিত এজাজ বাংলাদেশকে নিয়ে সতর্কও
    নিউ জিল্যান্ডের স্পিনারদের জন্য উপমহাদেশ সফর ও স্পিন সহায়ক উইকেটে খেলতে পারা অনেকটা স্বর্গে চক্কর দেওয়ার মতোই। বাংলাদেশের মন্থর ও টার্নিং উইকেটে বল করার সম্ভাবনায় তাই রোমাঞ্চিত এজাজ প্যাটেল। তবে উইকেট সহায়ক মানেই রাজত্ব করার নিশ্চয়তা নয়, সেটিও জানেন তিনি। নিউ জিল্যান্ডের এই বাঁহাতি স্পিনার মনে করিয়ে দিচ্ছেন, বাংলাদেশের ব্যাটসম্যানরা স্পিন খেলে অভ্যস্ত।
  • নিউ জিল্যান্ডের প্রস্তুতির অংশ বাংলাদেশের সাবেক কোচরাও
    বাংলাদেশ সিরিজের জন্য প্রস্তুতিতে কোনো কমতিই রাখেনি নিউ জিল্যান্ড। মন্থর উইকেট তৈরি করে অনুশীলন করা, দুটি ক্যাম্প করা, বাংলাদেশের ক্রিকেটারদের নিয়ে বিশ্লেষণ করা, এসব তো হয়েছেই। এখানকার কন্ডিশন ও ক্রিকেটারদের সম্পর্কে ধারণা নিয়েছে তারা বাংলাদেশের সাবেক কোচদের থেকেও। সব মিলিয়ে খর্বশক্তির দল পাঠালেও তারা আটঘাঁট বেঁধেই এসেছেন।
  • মুস্তাফিজকে চাপে রাখার কৌশল নেবে নিউ জিল্যান্ড
    বাংলাদেশকে হারাতে হলে কাকে সামলানো জরুরি, সেই গবেষণা করেই এসেছে নিউ জিল্যান্ড। তাদের অ্যানালিস্টের পরীক্ষাগারে প্রবল কাটাছেঁড়া হয়েছে মুস্তাফিজুর রহমানের বোলিং নিয়ে। বিশ্লেষণ করা হয়েছে বিস্তর। বাংলাদেশের বাঁহাতি পেসারকে নিষ্ক্রিয় করার উপায়ও বের করেছে কিউইরা। তাদের কোচ গ্লেন পকন্যাল জানালেন, ভিন্ন কিছু করে মুস্তাফিজকে পাল্টা চাপে ফেলে দেওয়ার চেষ্টা করবেন তারা।
  • স্বপ্ন পূরণের আশায় ৫ বছর পর আবার বাংলাদেশে রবীন্দ্র
    নিউ জিল্যান্ডের টি-টোয়েন্টি দলে রাচিন রবীন্দ্র সুযোগ পেয়েছেন প্রথমবার। তবে বাংলাদেশ সফর তার এটিই প্রথম নয়! ৫ বছর আগে এখানেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলে গেছেন মাত্র ১৬ বছর বয়সে। পরে আরও একটি যুব বিশ্বকাপ, ঘরোয়া ক্রিকেট ও ‘এ’ দলের পথ ধরে এখন তিনি জাতীয় দলে। চক্র ঘুরে ফিরে এসেছেন তিনি সেই পুরনো আঙিনায়, যেখানে তিনি প্রথমবার খেলেছিলেন বিশ্বমঞ্চে। এবার সেটি হতে পারে তার স্বপ্ন পূরণের মঞ্চও।
  • ‘মিরপুরে ওভারপ্রতি ৬ রানই হয়তো ভালো’
    অস্ট্রেলিয়া বুঝেছে খেলে, নিউ জিল্যান্ড বোঝার চেষ্টা করছে দেখে। টি-টোয়েন্টির ধুমধাড়াক্কা ব্যাটিং, চার-ছক্কার ঝড়, এসব মিরপুরে অচল। এখানে টি-টোয়েন্টির রূপ ভিন্ন। ব্যাটিংয়ের ধারাপাতই আলাদা। নিউ জিল্যান্ডের তরুণ অলরাউন্ডার রাচিন রবীন্দ্র তাই বলছেন, রানের প্রত্যাশায় লাগাম টেনে তবে ব্যাট করতে হবে শের-ই-বাংলার ২২ গজে।
  • সাকিব-মুশফিকদের দেখে শিখতে চান রবীন্দ্র
    বাংলাদেশের ক্রিকেটারদের দেখে শিখেই বাংলাদেশকে হারানোর পারফরম্যান্সটা দেখাতে চান রাচিন রবীন্দ্র। নিউ জিল্যান্ডের তরুণ এই অলরাউন্ডার সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিমদের দেখে বুঝতে চান মিরপুরের উইকেটে খেলার রসায়ন। তার পর নিজের খেলায় সেই শিক্ষা কাজে লাগাতে চান এই বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার।
  • স্ট্রোকের পর অসাড় কেয়ার্নসের দুই পা
    হার্টের অস্ত্রোপচারের পর খানিকটা থিতু হয়ে বাড়িতে স্ত্রী-সন্তানদের কাছে ফিরেছেন ক্রিস কেয়ার্নস। তবে বড় শারীরিক জটিলতা রয়ে গেছে এখনও। শিরদাঁড়ায় স্ট্রোকের পর আপাতত অসাড় নিউ জিল্যান্ডের সাবেক এই অলরাউন্ডারের দুই পা।
  • বাংলাদেশে মন্থর উইকেটের চ্যালেঞ্জ নিতে মুখিয়ে হেনরি
    “আমার জন্য এটি চ্যালেঞ্জিং। আমার ব্যাটিং কেমন হচ্ছে, তা দেখানোর সুযোগ। আশা করি, ওপেনিংয়ে ব্যাট করব…”, এটুকু বলেই হাসতে হাসতে হাত দিয়ে মুখ ঢাকলেন ম্যাট হেনরি। ওপেনারের বদলি হিসেবে বাংলাদেশ সফরে সুযোগ পেয়েছেন বটে, তবে তিনি তো ব্যাটসম্যানই নন! মজাটুকু শেষে তাই মন দিলেন তিনি নিজের আসল ভূমিকায়। বাংলাদেশের ধীরগতির উইকেট পেসারদের কাজ কঠিন হলেও নিউ জিল্যান্ডের এই পেসার বললেন, চ্যালেঞ্জটা নিতে তিনি প্রস্তুত।
  • অ্যালেনের বদলি হিসেবে বাংলাদেশে আসছেন হেনরি
    ওপেনিং ব্যাটসম্যানের বদলি পেসার! নিউ জিল্যান্ড বেছে নিয়েছে এই চমক জাগানিয়া পথই। বাংলাদেশে এসে কোভিড পজিটিভ হওয়া ব্যাটসম্যান ফিন অ্যালেনর পরিবর্ত হিসেবে তারা দলে যোগ করেছেন পেসার ম্যাট হেনরিকে।
  • কামিন্সকে পাচ্ছে না কলকাতা, রিচার্ডসনকে পাঞ্জাব
    আইপিএলের বাকি অংশ থেকে নিজেদের নাম সরিয়ে নিয়েছেন কয়েকজন ক্রিকেটার। সেই তালিকায় এবার যুক্ত হলো অস্ট্রেলিয়ার দুই পেসারের নাম। কলকাতা নাইট রাইডার্স পাচ্ছে না প্যাট কামিন্সকে। পাঞ্জাব কিংসের জার্সিতে দেখা যাবে না জাই রিচার্ডসনকে।
  • ‘দেশে ফিরে বলতে চাই, বাংলাদেশে সিরিজ জিতেছি’
    প্রায় ১১ বছর আগের কথা। তবে হামিশ বেনেটের স্মৃতিতে এখনও তরতাজা। তার প্রথম আন্তর্জাতিক সিরিজ সেটি, নিউ জিল্যান্ড হেরেছিল বাজেভাবে। বাংলাদেশকে তাই ভালোই চেনেন এই পেসার। শুধু ২০১০ সালের সেই সিরিজের অভিজ্ঞতাই নয়, সাম্প্রতিক সময়ে বাংলাদেশ সফরে অস্ট্রেলিয়ার দুর্দশার কথাও তার জানা। এই কন্ডিশনের চ্যালেঞ্জটা এবার তাই জিততে চান বেনেট, নিউ জিল্যান্ডে ফিরতে চান এখানে সিরিজ জয়ের গৌরব নিয়ে।
  • ঢাকায় আসার দুই দিন পর কোভিড পজিটিভ অ্যালেন
    কোভিড পজিটিভ হয়েছেন বাংলাদেশ সফরে আসা নিউ জিল্যান্ড দলের ব্যাটসম্যান ফিন অ্যালেন। ঢাকায় পা রাখার ৪৮ ঘণ্টা পর হওয়া পরীক্ষায় তার দেহে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে।
  • ঢাকায় এসে কোয়ারেন্টিনে নিউ জিল্যান্ড দল
    পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে নিউ জিল্যান্ড দল এখন বাংলাদেশে। মঙ্গলবার দুপুরে ঢাকায় পৌঁছে টিম হোটেলে কোয়ারেন্টিনে আছেন কিউইরা। তিন দিন কোয়ারেন্টিনের পর কোভিড নেগেটিভ হওয়া সাপেক্ষে অনুশীলন শুরু করতে পারবেন তারা।
  • কেয়ার্নসের অবস্থার উন্নতি
    গুরুতর অসুস্থ হয়ে লাইফ সাপোর্টে থাকা ক্রিস কেয়ার্নসের শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। নিউ জিল্যান্ডের সাবেক অলরাউন্ডারকে লাইফ সাপোর্ট থেকে বের করে আনা হয়েছে।
  • দলের আগেই ঢাকায় নিউ জিল্যান্ডের দুই ক্রিকেটার
    দল বাংলাদেশে আসার চার দিন আগেই চলে এসেছেন নিউ জিল্যান্ডের দুই ক্রিকেটার। ইংল্যান্ডে ‘দা হানড্রেড’ টুর্নামেন্টে খেলে সরাসরি ঢাকায় এসেছেন অলরাউন্ডার কলিন ডি গ্র্যান্ডহোম ও ওপেনার ফিন অ্যালেন।
  • আফগানিস্তানের পালাবদলে ‘অনিশ্চিত’ পাকিস্তান-নিউ জিল্যান্ড সিরিজ
    ভেস্তে যেতে পারে দেড় যুগ পর নিউ জিল্যান্ডের পাকিস্তান সফরের পরিকল্পনা। প্রতিবেশী রাষ্ট্র আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ায় দেখা দিয়েছে এমন শঙ্কা।
  • উইলিয়ামসনের ঘাড়ে রুটের নিঃশ্বাস
    র‍্যাঙ্কিংয়ে পাঁচে থেকে সিরিজ শুরু করে ধারাবাহিক পারফরম্যান্সে অনেকটা উপরে উঠেছেন জো রুট। ভারতের বিপক্ষে লর্ডস টেস্টে দারুণ এক সেঞ্চুরির পর তিনি এখন টেস্ট র‍্যাঙ্কিংয়ের দুই নম্বর ব্যাটসম্যান। শীর্ষে থাকা কেন উইলিয়ামসনের খুব কাছে পৌঁছে গেছেন ইংল্যান্ড অধিনায়ক।
  • বিশ্বকাপে নিউ জিল্যান্ডের সঙ্গে বন্ড
    বোলিং কোচ শেন জার্গেনসেন দায়িত্বে থাকছেন ঠিকই। তার পরও বিশ্বকাপ দলে আরেকজন পেস বোলিং কোচ যোগ করছে নিউ জিল্যান্ড। সাবেক গতি তারকা শেন বন্ড থাকছেন আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে কিউইদের কোচিং স্টাফে।
  • ‘আইসিসি কি ঘুমিয়ে আছে?’ উইলিয়ামসনরা না থাকায় ইনজামামের প্রশ্ন
    বিশ্বকাপে তো বটেই, এমনকি আইপিএল ও ভারত সফরেও খেলবেন নিউ জিল্যান্ডের শীর্ষ ক্রিকেটাররা। কিন্তু পাকিস্তান সফরে তারা যাচ্ছেন না। এটা মানতেই পারছেন না ইনজামাম-উল-হক। সাবেক এই ব্যাটসম্যানের মতে, সব দলই পাকিস্তানকে হেলাফেলা করছে। আইসিসি এসব ব্যাপার কেন তদারকি করছে না, সেই প্রশ্নও তুলছেন পাকিস্তানের সাবেক এই অধিনায়ক।
  • শেষ না চাইলেও শেষ দেখছেন মানরো
    টি-টোয়েন্টি বিশ্বকাপে দেশের প্রতিনিধিত্ব করার স্বপ্ন দেখছিলেন কলিন মানরো। কিন্তু চুরমার হয়ে গেছে তার সেই আশা। বিশ্বকাপ দলে তাকে রাখেনি নিউ জিল্যান্ড। এতে ভীষণ হতাশ বিস্ফোরক এই ওপেনার। এতটাই আঘাত পেয়েছেন যে আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ দেখছেন তিনি।
  • লাইফ সাপোর্টে ক্রিস কেয়ার্নস
    গুরুতর অসুস্থ হয়ে অস্ট্রেলিয়ার একটি হাসপাতালে লাইফ সাপোর্টে আছেন নিউ জিল্যান্ডের সাবেক তারকা ক্রিকেটার ক্রিস কেয়ার্নস।
  • বিশ্বকাপ দলের কেউ নেই নিউ জিল্যান্ডের বাংলাদেশ সফরে
    বিশ্বকাপের প্রস্তুতির জন্য সিরিজ, অথচ সেই দলে নেই নিউ জিল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াডের কেউ! নিয়মিত খেলোয়াড়দের বাদ দিয়ে বাংলাদেশ সফর করবে নিউ জিল্যান্ড।
  • নিউ জিল্যান্ডে ‘আবাসিক’ মর্যাদা পেলেন গুগলের ল্যারি পেইজ
    নিউ জিল্যান্ডে স্থায়ীভাবে বসবাসের অনুমতি পেয়েছেন গুগলের সহ-প্রতিষ্ঠাতা এবং বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি ল্যারি পেইজ। সম্পদশালী বিনিয়োগকারী শ্রেণির অধীনে এ অনুমতি মিলেছে তার।
  • বাংলাদেশে খেলে পাকিস্তান যাবে নিউ জিল্যান্ড
    দেড় যুগ পর পাকিস্তান সফরের সম্ভাবনার কথা কদিন আগে জানিয়েছিল নিউ জিল্যান্ড। এতদিন সবকিছু ছিল আলোচনার টেবিলে। অবশেষে এলো আনুষ্ঠানিক ঘোষণা। বাংলাদেশ সফর শেষে দেশটিতে যাবে কিউইরা।
  • অভিষেক মাসেই আইসিসির সেরা কনওয়ে
    ‘এলাম, দেখলাম, জয় করলাম’, এটি এখন বলতেই পারেন ডেভন কনওয়ে। টেস্ট আঙিনায় পা দিয়েই তার যে অসাধারণ সাফল্য, সেটির আনুষ্ঠানিক স্বীকৃতিও মিলে গেল। আইসিসির জুন মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত হলেন এই কিউই ব্যাটসম্যান। মেয়েদের ক্রিকেটে জুনের সেরা ইংল্যান্ডের সোফি এক্লেস্টোন।
  • টেস্ট অভিষেকে ডাবল সেঞ্চুরিতে মাস সেরার লড়াইয়ে কনওয়ে
    টেস্টের আঙিনায় পা দিয়েই দ্যুতি ছড়িয়েছেন ডেভন কনওয়ে। ডাবল সেঞ্চুরিতে অভিষেক রাঙানো নিউ জিল্যান্ড টপ অর্ডার ব্যাটসম্যান এবার দাঁড়িয়ে দারুণ একটি স্বীকৃতির সামনে। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন তিনি।
  • ‘দা হানড্রেড’-এ খেলবেন না উইলিয়ামসন
    বছরের শুরু থেকেই কনুইয়ের চোটে ভুগছেন কেন উইলিয়ামসন। খেলতে পারেননি বেশ কিছু ম্যাচ। সদ্য সমাপ্ত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগেও ওই সমস্যা ভুগিয়েছে তাকে। বিশ্রামের অংশ হিসেবে এবার ‘দা হানড্রেড’ থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন নিউ জিল্যান্ড অধিনায়ক।
  • সমালোচকদের জবাবে টেইলর বললেন, ‘খেলতে চাই আরও’
    আন্তর্জাতিক ক্রিকেটে কাটিয়ে দিয়েছেন ১৫ বছর। বয়স হয়ে গেছে ৩৭ বছর। অনেক খেলোয়াড় এর বেশ আগেই পাট চুকিয়ে ফেলেন। কিন্তু রস টেইলর সেখানে ভিন্ন। খেলার প্রতি টান তার কমেনি একটুও। নতুন কিছু শেখার ও ভালো করার তাড়না এখনও কাজ করে নিউ জিল্যান্ডের এই ব্যাটসম্যানের মাঝে। সেই প্রেরণা থেকেই খেলা চালিয়ে যেতে চান তিনি যতদিন সম্ভব।
  • আবার এক নম্বর উইলিয়ামসন
    টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ে ব্যাট হাতে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। ম্যাচ জেতানো ইনিংসের ছাপ পড়েছে কেন উইলিয়ামসনের র‍্যাঙ্কিংয়ে। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় নিউ জিল্যান্ড অধিনায়ক ফিরেছেন শীর্ষে।
  • ফাইনালের স্নায়ুচাপে বাথরুমে লুকিয়েছিলেন জেমিসন
    চতুর্থ ইনিংসে যে কোনো লক্ষ্যই কঠিন। ম্যাচের শেষ দিনে কঠিন কন্ডিশনে ছোট লক্ষ্য তাড়ায়ও পেয়ে বসতে পারে স্নায়ু চাপ। ঠিক তা-ই হয়েছিল কাইল জেমিসনের সঙ্গে। ভারতের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে শেষ বেলায়, নিজেকে চাপ মুক্ত রাখতে এই পেসার গিয়ে ঢুকেছিলেন বাথরুমে।
  • নিলামে সাউদির টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জার্সি
    আইসিসির প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জার্সি। যেটা গায়ে জড়িয়ে শিরোপার লড়াইয়ে দলের জয়ে অবদান রেখেছেন টিম সাউদি। ক্যান্সার আক্রান্ত এক শিশুর জন্য স্মারকটি নিলামে তুলেছেন নিউ জিল্যান্ডের এই পেসার।
  • ১৮ বছর পর 'পাকিস্তান সফরে যাচ্ছে' নিউ জিল্যান্ড
    নিউ জিল্যান্ড সবশেষ পাকিস্তান সফরে গেছে সেই ২০০৩ সালে। এরপর দুই দল মুখোমুখি হয়েছে বহুবার, তবে পাকিস্তানের মাটিতে নয়। এবার সেই অপেক্ষার অবসান হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই দেশটিতে যেতে চায় নিউ জিল্যান্ড দল।
  • নিউ জিল্যান্ডের কাছে ক্ষমা চাইলেন পেইন
    ক্রিকেটে ভবিষ্যদ্বাণী করা কতটা বিপজ্জনক, হাড়ে হাড়ে তা টের পাচ্ছেন টিম পেইন। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউ জিল্যান্ড পাত্তাই পাবে না বলে মন্তব্য করেছিলেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক। সেই নিউ জিল্যান্ডই চ্যাম্পিয়ন হওয়ার পর এবার তাদের কাছে ক্ষমা চাইলেন পেইন।
  • এক ম্যাচের ফাইনালে চ্যাম্পিয়ন মানেন না কোহলি
    দুই বছরের লড়াই শেষে এক ম্যাচের ফাইনালেই সেরা দলের ফয়সালা মানতেই পারছেন না বিরাট কোহলি। জয়ের কৃতিত্ব নিউ জিল্যান্ডকে দিচ্ছেন ভারতীয় অধিনায়ক, তবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তার চাওয়া তিন ম্যাচের সিরিজ। কেন উইলিয়ামসন অবশ্য পুরোপুরি একমত নন এখানে। নিউ জিল্যান্ড অধিনায়কের মতে, এক ম্যাচের ফাইনালই দারুণ রোমাঞ্চকর।
  • ভারতকে হারিয়ে টেস্টের শ্রেষ্ঠত্ব নিউ জিল্যান্ডের
    আবেগ? সেটির প্রকাশে তো কখনোই বাঁধনহারা নন কেন উইলিয়ামসন। রস টেইলরের বাউন্ডারিতে যখন গর্জে উঠলেন গ্যালারির কিউই সমর্থকেরা, উইলিয়ামসনের উদযাপন যথারীতি পরিমিত। সঙ্গী টেইলরও ব্যতিক্রম হন কীভাবে! ড্রেসিং রুমে অবশ্য আবেগে বাধ দেওয়ার ব্যাপার নেই। টিভি ক্যামেরায় ধরা পড়ল কিউইদের বাঁধনহারা উল্লাস। দীর্ঘ প্রতীক্ষা, কাতর অপেক্ষা আর যন্ত্রণাময় অনেক প্রহর পেরিয়ে অবশেষে ধরা দিল বহু কাঙ্ক্ষিত আইসিসি শিরোপা। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম চ্যাম্পিয়ন নিউ জিল্যান্ড!
  • সুইং বোলিংয়ের দিনের পর শেষের রোমাঞ্চের অপেক্ষা
    বৃষ্টি আর আলোকস্বল্পতা মিলিয়ে হতাশাময় অপেক্ষার অনেক প্রহর পেরিয়ে অবশেষে এলো ক্রিকেটানন্দের ক্ষণ। জমে উঠল ব্যাট-বলের লড়াই। সহায়ক উইকেট ও কন্ডিশনে দেখা গেল দুই দলের পেসারদের সুইং বোলিংয়ের দারুণ প্রদর্শনী। ভারতের মোহাম্মদ শামির সুইং জাদুর জবাব দিলেন নিউ জিল্যান্ডের টিম সাউদি। ম্যাচে ফিরল প্রাণ।
  • ফাইনালের চতুর্থ দিনও ভেসে গেল বৃষ্টিতে
    টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বৃষ্টির দাপট চলছেই। প্রথম দিনের পর ভারত ও নিউ জিল্যান্ডের এই ম্যাচের চতুর্থ দিনও ভেসে গেল বৃষ্টিতে।
  • জেমিসনের বোলিং তোপের পর কনওয়ের ফিফটি
    আন্তর্জাতিক ক্রিকেটে দুজনই এখনও অনভিজ্ঞ। তবে ক্যারিয়ারের শুরুতেই হয়ে উঠেছেন দলের বড় ভরসা। সামর্থ্যের ছাপ আবারও রাখলেন দুজন। বল হাতে জ্বলে উঠলেন কাইল জেমিসন, আঁটসাঁট ব্যাটিংয়ে ফিফটিতে ভালো ভিত গড়ে দিলেন ডেভন কনওয়ে। এই দুজনের সৌজন্যে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের চেয়ে কিছুটা সুবিধাজনক অবস্থানে নিউ জিল্যান্ড।
  • গুমোট দিনে কিউই পেস আর কোহলির ঝলক
    প্রথম দিনে ছিল বৃষ্টি, দ্বিতীয় দিনে মেঘলা আকাশ আর গুমোট চারপাশ। বিরূপ প্রকৃতির মধ্যেই বিদ্যুচ্চমকের দেখা গেল কিউই পেস আক্রমণ আর বিরাট কোহলির আলো। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলা যতটুকু হলো, লড়াই তাতেই হলো জমজমাট।
  • শাস্ত্রীর কাছে বিশ্বকাপের ঊর্ধ্বে টেস্ট চ্যাম্পিয়নশিপ
    নিজে ছিলেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী দলের সদস্য। বৈশ্বিক এই আসরের উত্তাপ-রোমাঞ্চ কতটা, ভালোই জানা রবি শাস্ত্রীর। তবে তার কাছে সেসবকেও ছাড়িয়ে গেছে টেস্ট চ্যাম্পিয়নশিপ। ভারত কোচের কাছে, ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপের চেয়েও এগিয়ে লাল বলের শ্রেষ্ঠত্বের লড়াই।
  • ফাইনালের ভারতীয় একাদশে জাদেজা-অশ্বিন
    ছয় ব্যাটসম্যান নাকি বাড়তি বোলার? হনুমা বিহারি নাকি রবীন্দ্র জাদেজা? নাকি চার পেসার? একাদশ নিয়ে সব কৌতূহল টেস্ট শুরুর আগের দিনই মিটিয়ে দিল ভারতের টিম ম্যানেজমেন্ট। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের একাদশে জায়গা পেলেন দুই স্পিনিং অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা।
  • উইলিয়ামসনকে টপকে শীর্ষে ফিরলেন স্মিথ
    আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠার ছয় মাসের মধ্যে জায়গা হারালেন কেন উইলিয়ামসন। নিউ জিল্যান্ড অধিনায়ককে টপকে চূড়ায় ফিরলেন স্টিভেন স্মিথ।
  • ৫ পেসার নিয়ে ফাইনালের ভারত দল
    নিউ জিল্যান্ডের বিপক্ষে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের ভারত দলে জায়গা হয়নি শার্দুল ঠাকুরের। তাকে ছাড়াই ১৫ জনের দলে বিশেষজ্ঞ পেসার আছেন পাঁচ জন। 
  • ফাইনালের নিউ জিল্যান্ড দলে এজাজ প্যাটেল
    ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন এজাজ প্যাটেল। মিচেল স্যান্টনারকে পেছনে ফেলে ভারতের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের নিউ জিল্যান্ড দলে বিশেষজ্ঞ স্পিনার হিসেবে জায়গা পেয়েছেন তিনি।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপ: কে কত পাচ্ছে?
    টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরুর তিন দিন আগে প্রতিযোগিতাটির প্রাইজমানি ঘোষণা করেছে আইসিসি। ফাইনালে জয়ী দল পাবে ১৬ লাখ ডলার। সঙ্গে তাদের দেওয়া হবে একটি ট্রফি।
  • ২২ বছর পর ইংল্যান্ডে সিরিজ জিতল নিউ জিল্যান্ড
    জয়ের মঞ্চ তৈরি হয়ে গিয়েছিল আগের দিনই। নতুন দিনের প্রথম বলেই ইংল্যান্ডের শেষ উইকেট তুলে নিয়ে সে পথে আরেকটু এগিয়ে যায় নিউ জিল্যান্ড। পরে ছোট্ট লক্ষ্য পেরিয়ে ইংল্যান্ডে ২২ বছর পর টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেল দলটি।
  • নিউ জিল্যান্ডের বিপক্ষে হারের দুয়ারে ইংল্যান্ড
    প্রতিপক্ষকে চারশর আগে থামিয়ে দিয়ে কিছুটা স্বস্তিতে ছিল ইংল্যান্ড। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় তা মিইয়ে গেল খুব দ্রুতই। ম্যাট হেনরি, নিল ওয়্যাগনারদের দুর্দান্ত বোলিংয়ের জবাব যেন জানা নেই ইংলিশ ব্যাটসম্যানদের। ব্যাটে-বলে নিজেদের মেলে ধরে বড় জয়ের সামনে দাঁড়িয়ে নিউ জিল্যান্ড।
  • ফাইনালে বোল্ট-রোহিতের দ্বৈরথ দেখতে মুখিয়ে শেবাগ
    টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল কড়া নাড়ছে দুয়ারে। দুই শীর্ষ দলের লড়াই দেখতে অনেকের মতো অধীর অপেক্ষায় বিরেন্দর শেবাগ। ভারতের সাবেক এই ওপেনার মূলত রোহিত শর্মা ও ট্রেন্ট বোল্টের দ্বৈরথ দেখতে মুখিয়ে আছেন।
  • কনওয়ের ২০ রানের আক্ষেপ, ইয়াংয়ের ১৮
    অভিষেকে ডাবল সেঞ্চুরির পর ডেভন কনওয়েকে হাতছানি দিচ্ছিল আরেকটি কীর্তি। সেই পথে তিনি এগিয়েও যাচ্ছিলেন। কিন্তু থমকে গেলেন ২০ রান দূরে। উইল ইয়াংয়ের সামনে কোনো রেকর্ড ছিল না। তাকে ডাকছিল দারুণ এক ব্যক্তিগত অর্জন। শেষ বেলায় তিনিও আটকে গেলেন ১৮ রান দূরে।
  • হেনরি-বোল্টের ছোবল সামলে বার্নস-লরেন্সের লড়াই
    দিনের শুরুটা হলো আশা জাগানিয়া। কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে তা রূপ নিল হতাশায়। নিউ জিল্যান্ডের দারুণ বোলিংয়ে এলোমেলো হয়ে গেল ইংল্যান্ডের ব্যাটিং। লড়াই করলেন কেবল ররি বার্নস ও ড্যান লরেন্স।
  • র‍্যাঙ্কিংয়েও কনওয়ের রেকর্ড
    রেকর্ডের ডালি সাজিয়ে টেস্ট অভিষেক রাঙিয়েছেন ডেভন কনওয়ে। লর্ডস টেস্টে অসাধারণ ব্যাটিংয়ের প্রতিফলন রয়েছে র‍্যাঙ্কিংয়ে। সেখানেও গড়েছেন রেকর্ড। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে অভিষেকে নিউ জিল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি রেটিং পয়েন্ট এখন তার।
  • সুইংয়ে কোহলির ভোগান্তি দেখছেন টার্নার
    সুইং বোলিংয়ের চ্যালেঞ্জ সবশেষ ইংল্যান্ড সফরেই জিতেছেন বিরাট কোহলি। তবে তাতেই কোহলির চূড়ান্ত জয় দেখছেন না গ্লেন টার্নার। সাবেক এই নিউ জিল্যান্ড অধিনায়কের মতে, কন্ডিশন সুইং বোলিংয়ের অনুকূলে থাকলে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বড় পরীক্ষা অপেক্ষায় কোহলি ও ভারতীয় ব্যাটসম্যানদের জন্য।
  • ছিটকে গেলেন স্যান্টনার, উইলিয়ামসনকে নিয়ে শঙ্কা
    দ্বিতীয় টেস্টে ভূমিকা রাখার সুযোগ থাকতে পারে স্পিনারদের। সেখানে নিউ জিল্যান্ড পাচ্ছে না মিচেল স্যান্টনারকে। তজর্নী কেটে যাওয়ায় ছিটকে গেছেন বাঁহাতি এই স্পিনার। 
  • রুটদের জরিমানা
    নিউ জিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেয়েছে ইংল্যান্ড। জরিমানা করা হয়েছে জো রুটদের।
  • দ্বিতীয় টেস্টের ইংল্যান্ড দলে ডম বেস
    ভারতের বিপক্ষে সবশেষ সিরিজের পর ইংল্যান্ড দলে জায়গা হারিয়েছিলেন। এবার ফিরলেন বাড়তি স্পিনার হিসেবে। নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের স্কোয়াডে ডাক পেয়েছেন ডম বেস।
  • নিউ জিল্যান্ডের চ্যালেঞ্জে সাড়া দিল না ইংল্যান্ড
    শেষ দিনে রোমাঞ্চের ডাক দিয়েছিল নিউ জিল্যান্ড। কিন্তু ইংল্যান্ড সাড়া দিল না সেই আহবানে। চ্যালেঞ্জিং রান তাড়ায় টিম সাউদি, নিল ওয়্যাগনারদের দারুণ বোলিংয়ের সামনে ইংলিশরা বেছে নিল নিরাপদ পথ। ব্যাট-বলের লড়াই তাই জমল না খুব একটা, আভাস দিয়েও ছড়াল না তেমন উত্তাপ। ড্রয়ে শেষ হলো লর্ডস টেস্ট।
  • ‘কোহলি-উইলিয়ামসনের নেতৃত্বের পরীক্ষা ফাইনালে’
    অধিনায়ক হিসেবে বিরাট কোহলি ও কেন উইলিয়ামসনের দক্ষতা কেমন, তাদের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা থেকে ভালো করেই জানা আছে মাইক হেসনের। নেতৃত্বের ধরন আলাদা হলেও সামর্থ্যে তার চোখে দুই জনই সমান। নিউ জিল্যান্ড সাবেক কোচের মতে, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল কোহলি-উইলিয়ামসনের জন্য নিজেদের প্রমাণ করার বড় মঞ্চ।
  • ফাইনালে তবু লক্ষ্মণের ফেবারিট ভারত
    ভারতীয় ক্রিকেটাররা যখন সবে কোয়ারেন্টিনের মধ্যেই ব্যক্তিগত অনুশীলন শুরু করছেন, নিউ জিল্যান্ড তখন টেস্ট খেলছে ইংল্যান্ডের সঙ্গে। ইংলিশদের বিপক্ষে কিউইদের টেস্ট আছে আরও একটি। প্রস্তুতিতে তাই নিশ্চিতভাবে এগিয়ে থেকে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে নামবে নিউ জিল্যান্ড। তবু ভিভিএস লক্ষ্মণ ফাইনালে এগিয়ে রাখছেন ভারতকেই। শক্তি-সামর্থ্য আর ধারাবাহিকতা মিলিয়ে ভারতই ফেবারিট ভারতীয় গ্রেটের চোখে।
  • চোয়ালবদ্ধ লড়াইয়ে বার্নসের সেঞ্চুরি, সাউদির ৬ উইকেট
    দিনের প্রথম বলেই উইকেট! সেই পথ ধরে সতীর্থদের আসা-যাওয়ার মিছিলেই লড়াই করে গেলেন ররি বার্নস। অসাধারণ দৃঢ়তায় ইংল্যান্ডের ওপেনার করলেন সেঞ্চুরি। তবে দারুণ বোলিংয়ে ছয় উইকেট নিয়ে নিউ জিল্যান্ডকে শতরানের লিড এনে দিলেন টিম সাউদি।
  • বৃষ্টিতে ভেসে গেল লর্ডস টেস্টের তৃতীয় দিন
    অপেক্ষার পালা শেষ পর্যন্ত ফুরালোই না। মাঠে গড়াল না একটি বলও। ইংল্যান্ড-নিউ জিল্যান্ডের মধ্যকার লর্ডস টেস্টের তৃতীয় দিন পুরোটাই ভেসে গেল বৃষ্টিতে।
  • ক্রিকেট-তীর্থে কনওয়ের রেকর্ড রাঙা অভিষেক
    টি-টোয়েন্টি ও ওয়ানডে ক্যারিয়ারের শুরুটা তার হয়েছে আলো ঝলমলে। এবার টেস্টের আঙিনায় পা রেখেও মুগ্ধতা উপহার দিলেন ডেভন কনওয়ে। সাদা পোশাকে অভিষেক রাঙালেন ইতিহাস গড়া সেঞ্চুরিতে। তার দুর্দান্ত অপরাজিত ইনিংসে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে শক্ত ভিত পেল নিউ জিল্যান্ড।
  • উইলিয়ামসন-কনওয়েকে পেছনে ফেলে সেরা জেমিসন
    আন্তর্জাতিক ক্রিকেটে কেবল এক বছর কাটিয়েই দারুণ এক স্বীকৃতি পেলেন কাইল জেমিসন। ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের ভোটে নিউ জিল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার ‘প্লেয়ার্স ক্যাপ’ জিতলেন এই পেসার। সেরার লড়াইয়ে এবার তিনি পেছনে ফেললেন কেন উইলিয়ামসন ও ডেভন কনওয়েকে।
  • ফাইনাল জিতে ইতিহাস গড়ার স্বপ্ন দেখছেন বোল্ট
    বছরের শুরুতে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠার স্বাদ পেয়েছিল নিউ জিল্যান্ড। এখন তারা র‌্যাঙ্কিংয়ে আপাতত দুইয়ে, তবে এবার অপেক্ষা তাদের আরেকটি প্রথমের। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ট্রফি জিতে ইতিহাস গড়ার স্বপ্ন দেখছেন কিউইদের বাঁহাতি পেসার ট্রেন্ট বোল্ট।
  • ‘নিউ জিল্যান্ড ৬০-৪০ ভারত’
    টেস্ট র‌্যাঙ্কিংয়ে এগিয়ে ভারত। শক্তি-সামর্থ্যে দুই দলকে আলাদা করা কঠিন, তবুও হয়তো শক্তির গভীরতায় সামান্য এগিয়ে ভারতই। তবে ব্রেন্ডন ম্যাককালামের মতে, আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এগিয়ে থেকে মাঠে নামবে নিউ জিল্যান্ড। অবশ্য ম্যাচটি যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের হবে, এটা নিয়ে সংশয় নেই সাবেক নিউ জিল্যান্ড অধিনায়কের।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল: ড্র বা টাই হলে যুগ্ম চ্যাম্পিয়ন
    আসছে টেস্ট চ্যাম্পিয়নশিপের এক ম্যাচের ফাইনাল ড্র বা টাই হলে কী হবে?-অনেকের মনে ঘুরপাক খাওয়া প্রশ্নটির জবাব মিলল এবার। এমনটা হলে ভারত ও নিউ জিল্যান্ডকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে বলে জানিয়েছে আইসিসি।
  • এজবাস্টন টেস্টে দর্শক প্রবেশের অনুমতি
    কাউন্টি চ্যাম্পিয়নশিপের পর এবার ইংল্যান্ডে আন্তর্জাতিক ম্যাচেও ফিরতে যাচ্ছে দর্শক। নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে দেওয়া হবে দর্শকদের মাঠে প্রবেশের অনুমতি। এজবাস্টনে হতে যাওয়া ম্যাচটিতে প্রতিদিন প্রায় ১৮ হাজার দর্শক স্টেডিয়ামে বসে খেলা দেখার সুযোগ পেতে যাচ্ছেন।
  • পৃথিবী থমকে গিয়েছিল, কেঁদে বললেন সাইফার্ট
    আইপিএল স্থগিত, দেশে ফিরতে কেবল বিমানে ওঠার অপেক্ষা। ঠিক এমন সময় টিম সাইফার্ট পেয়েছিলেন করোনাভাইরাস পজিটিভ হওয়ার খবর। মাথায় যেন আকাশ ভেঙে পড়েছিল! ভয়াবহ সেই দিনগুলোর কথা বলতে গিয়ে চোখের জল আটকে রাখতে পারলেন না কোভিড-১৯ থেকে সেরে ওঠা নিউ জিল্যান্ড কিপার-ব্যাটসম্যান।