• নিউ জিল্যান্ডের অস্ট্রেলিয়া সফর স্থগিত
    অস্ট্রেলিয়ার মাটিতে নিউ জিল্যান্ডের আসন্ন সীমিত ওভারের সিরিজ স্থগিত করা হয়েছে। সফর শেষে দেশে ফিরে নিউ জিল্যান্ড দলের কোয়ারেন্টিন নিয়ে অনিশ্চয়তায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
  • সাউদি-হ্যাডলিদের পাশে জেমিসন
    বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে বল হাতে উজ্জ্বল পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন কাইল জেমিসন। আইসিসি টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা তিন নম্বরে জায়গা করে নিয়েছেন নিউ জিল্যান্ডের এই পেসার।
  • টেইলরকে বিদায়ী উপহার দিতে পারার তৃপ্তি ল্যাথামের
    বিদায়ী টেস্ট নিয়ে অনেক কিছু ভেবে থাকতে পারেন রস টেইলর। তবে বাস্তবে যা হলো, তেমন কিছু নিশ্চয়ই তার ভাবনার সীমানাতেও ছিল না। নিউ জিল্যান্ডের সফলতম ব্যাটসম্যান টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন শেষ বলে উইকেট নিয়ে। দারুণ ক্যাচ নিয়ে উইকেট নেওয়ায় অবদান যার, সেই টম ল্যাথাম উচ্ছ্বসিত তাদের ক্রিকেট নায়কের এই প্রাপ্তিতে।
  • ইয়াসিরের উদ্দেশ্যে অনুপযুক্ত ভাষা ব্যবহারে জেমিসনের শাস্তি
    ক্রাইস্টচার্চ টেস্টে বাংলাদেশের ব্যাটসম্যান ইয়াসির আলিকে আউট করার পর অনুপযুক্ত ভাষা ব্যবহার করায় শাস্তি পেয়েছেন কাইল জেমিসন। নিউ জিল্যান্ডের এই পেসারকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে তার নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
  • বড় হারের আগে লিটনের চোখধাঁধানো সেঞ্চুরি
    নান্দনিকতা ও নিয়ন্ত্রণ, কতৃত্ব আর কাব্যিক শটের মহড়া, সবকিছুই ফুটে উঠল একটি ইনিংসে। দল বড় হারের পথে। ম্যাচ তিন দিনেই খতম হওয়ার দিকে। প্রতিপক্ষের পেস আক্রমণের একের পর এক থাবা। সবকিছু একদিকে, লিটন কুমার দাস যেন ভিন্ন এক ভুবনে। কখনও তিনি শিল্পী। হ্যাগলি ওভালের সবুজ ক্যানভাসে আঁকলেন তুলি আঁচড়। কখনও তিনি রাজা। প্রবল দাপটে আছড়ে ফেললেন ‘শত্রুর’ সব বাধা!
  • ওয়্যাগনারের ছোবলে এলোমেলো বাংলাদেশ
    একটি অসাধারণ ক্যাচ, একটি বাজে শট আর একটি খুনে বাউন্সার, এই তিন চোটে আহত বাংলাদেশের লড়াইয়ের চেষ্টা। আগের দিনের চেয়ে যদিও অনেকটাই গোছানো হলো ব্যাটিং, তবে প্রথম সেশনের প্রতিরোধ ভেঙে পড়ল দ্বিতীয় সেশনে। নিউ জিল্যান্ডের সামনে তাই হাতছানি তিন দিনেই ম্যাচ জয়ের।
  • দুই উইকেট আর কিছুটা প্রতিরোধের সেশন বাংলাদেশের
    প্রথম দিনের উইকেট ছিল অনেকটা আউটফিল্ডের মতোই সবুজ। দ্বিতীয় দিনে সবুজের আভা কমে আসে অনেকটা। তৃতীয় দিনে উইকেট প্রায় সাদা চেহারার। ব্যাটিংয়ের জন্য বলা যায় আদর্শ। সেই উইকেটে চার কিউই পেসারের সামনে বেশ প্রতিরোধ গড়ল ফলো-অনে পড়া বাংলাদেশ। তবে সঙ্গী এলো প্রথম ও দ্বিতীয় ঘণ্টার শেষ দিকে দুই থিতু ব্যাটসম্যানকে হারানোর হতাশা।
  • দারুণ ক্যাচে সাদমানকে হারাল বাংলাদেশ
    প্রথম দিনের উইকেট ছিল অনেকটা আউটফিল্ডের মতোই সবুজ। দ্বিতীয় দিনে সবুজের আভা কমে আসে অনেকটা। তৃতীয় দিনে উইকেট প্রায় সাদা চেহারার। ব্যাটিংয়ের জন্য আদর্শ বলা যায়। সেই উইকেটে চার কিউই পেসারকে নিরাপদেই খেলে পার করছিলেন বাংলাদেশের দুই ওপেনার। কিন্তু দিনের প্রথম পানি পানের বিরতির ঠিক আগে আউট হয়ে গেলেন সাদমান ইসলাম।
  • ল্যাথাম ২৫২, বাংলাদেশ ১২৬
    সুইং করানোর সামর্থ্য তো টিম সাউদি ও ট্রেন্ট বোল্টের সহজাত। পাশাপাশি দুজন দেখিয়ে দিলেন সবুজ উইকেটে বল রাখার আদর্শ লেংথও। নিউ জিল্যান্ডের দুই অভিজ্ঞ পেসার দারুণ বোলিংয়ে গুঁড়িয়ে দিলেন বাংলাদেশের ব্যাটিং। ধ্বংসস্তুপে দাঁড়িয়ে কিছুটা লড়াই করতে পারলেন কেবল ইয়াসির আলি চৌধুরি ও নুরুল হাসান সোহান। নিউ জিল্যান্ডের বিশাল লিড তাতে অবশ্য আটকানো গেল না।
  • এক ঘণ্টায় নেই বাংলাদেশের ৪ উইকেট
    ক্রাইস্টচার্চ টেস্টে নিউ জিল্যান্ডের রান-পাহাড়ের জবাব দিতে নেমে বাংলাদেশের শুরুটা হলো দুঃস্বপ্নের মতো। এক ম্যাচ পর ফের ব্যর্থতার চক্রে তাদের টপ অর্ডার। দ্বিতীয় সেশনে স্রেফ এক ঘণ্টায় ফিরে গেলেন প্রথম চার ব্যাটসম্যান।
  • চমৎকার সেশনে বাংলাদেশের ৪ উইকেট
    আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান সাত সকালেই স্পর্শ করেছেন মাইলফলক। ডাবল সেঞ্চুরি ছুঁয়ে এখনও ক্রিজে টিকে আছেন টম ল্যাথাম। তবে এরপরও প্রথম সেশন নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। শরিফুল ইসলাম ও ইবাদত হোসেনের হাত ধরে চার উইকেট তুলে নিয়ে লড়াই করছে ম্যাচে ফিরতে।
  • ছক্কার ঝড়ে ব্রেসওয়েলের ১৪১, ভাঙলেন গাপটিল-বাবরের রেকর্ড
    সোয়া দুইশ ছাড়ানো রান তাড়ায় পঞ্চাশের আগেই নেই পাঁচ উইকেট। দল অল্পতে গুটিয়ে যাওয়ার শঙ্কায়। সেখান থেকে কী দুর্দান্ত ইনিংসটাই না খেললেন মাইকেল ব্রেসওয়েল। খুনে ব্যাটিংয়ে দলকে উপহার দিলেন অসাধারণ এক জয়। তার ব্যাটে ওলটপালট হয়ে গেল রেকর্ড বইয়ের পাতা।
  • হ্যাগলি ওভালে বাংলাদেশের অপেক্ষায় সবুজ ও বাউন্সি উইকেট
    প্রথম টেস্ট শুরুর আগে টিভিতে আলোচনায় ধারাভাষ্যকার মার্ক রিচার্ডসন, ব্রেন্ডন ম্যাককালামরা বলছিলেন, “নিউ জিল্যান্ডে এত কম ঘাসের উইকেট গত কয়েক বছরে দেখিনি।” খেলা শুরুর পর দেখা যায়, শুধু ঘাসই কম নয়, নিউ জিল্যান্ড বিবেচনায় উইকেট বেশ মন্থরও। বাংলাদেশ ফায়দা নেয় দারুণভাবেই। তবে দ্বিতীয় টেস্টে ব্যাটসম্যানদের অপেক্ষায় আরও কঠিন চ্যালেঞ্জ।
  • ‘বাংলাদেশের জয় বিশ্ব ক্রিকেটের জন্য ভালো’
    ক্যারিয়ারের শেষ টেস্ট সিরিজের শুরুতেই দলের বিব্রতকর হার। রস টেইলরের শেষের শুরুটা সুখকর হয়নি মোটেও। তবে নিজেদের হতাশা ছাপিয়ে তিনি দেখছেন বৃহত্তর ছবিটা। বাংলাদেশের এই জয় ক্রিকেট খেলাটির জন্যই দারুণ ব্যাপার বলে মনে করেন নিউ জিল্যান্ডের সফলতম ব্যাটসম্যান।
  • বিপদ থেকে উদ্ধার পাওয়ার পথ খুঁজছে নিউ জিল্যান্ড
    লুক রনকি নিজে ছিলেন আগ্রাসী ব্যাটসম্যান। যে কোনো পরিস্থিতিতে আগ্রাসনই ছিল বরাবরের কৌশল। এখন তিনি নিউ জিল্যান্ডের ব্যাটিং কোচ। মাউন্ট মঙ্গানুই টেস্টে বাংলাদেশের তৈরি করা ফাঁস আলগা করতে পুরনো কৌশলেই সমাধান দেখছেন তিনি। শেষ দিনে নিজেদের ব্যাটসম্যানদের ইতিবাচক ব্যাটিং করতে দেখতে চান তিনি।
  • দ্যুতিময় ইবাদতে উজ্জ্বল বাংলাদেশের জয়ের স্বপ্ন
    দুটি ক্যাচের সঙ্গে একটি রান আউটের সহজ সুযোগ হাতছাড়া। সেসব কাজে লাগিয়ে নিউ জিল্যান্ডের লিড। মনে হচ্ছিল, আরও একবার বুঝি এলো দীর্ঘশ্বাসের পালা। কিন্তু এই দিনটি অন্যরকম। এই ম্যাচটি আলাদা। ম্যাচের পর ম্যাচ ধারহীন বোলিংয়ে যাকে নিয়ে ছিল সমালোচনা, সেই ইবাদত হোসেন চৌধুরি জ্বলে উঠলেন আগুনে বোলিংয়ে। ক্যারিয়ার সেরা বোলিংয়ে তিনি বাংলাদেশকে নিয়ে গেলেন এমন এক জায়গায়, যেখান থেকে জয় খুব নাগালেই!
  • ২ উইকেটের সঙ্গে একটি সুযোগ হাতছাড়ার আক্ষেপ
    প্রথম ইনিংসে ভালো বল করেও উইকেটশূন্য থাকা তাসকিন আহমেদের হাত ধরে এলো প্রথম সাফল্য। গতিময় বোলিংয়ে ইবাদত হোসেন নিলেন আরেকটি। উইকেট পেতে পারতেন মেহেদী হাসান মিরাজও। তবে সুযোগ কাজে লাগাতে পারেননি লিটন দাস। তাই নিউ জিল্যান্ডের দুই উইকেটের সঙ্গে একটি সুযোগ হাতছাড়ার আক্ষেপ নিয়ে চা-বিরতিতে গেছে বাংলাদেশ। 
  • ১৩০ রানের লিড নিয়ে থামল বাংলাদেশ
    ইয়াসির আলি চৌধুরির সঙ্গে মেহেদী হাসান মিরাজের জুটি ভাঙার পর দ্রুতই গুটিয়ে গেল বাংলাদেশের প্রথম ইনিংস। তৃতীয় নতুন বলে দ্রুত শেষ চার উইকেট হারানোর আগে অবশ্য নিউ জিল্যান্ডের বিপক্ষে লিড শতরানে নিতে পেরেছে মুমিনুল হকের দল।
  • মাহমুদুলকে ফেরানোর সুযোগ যেভাবে হারাল নিউ জিল্যান্ড
    নিউ জিল্যান্ডের সামনে বাঁধার দেয়াল হয়ে দাঁড়িয়ে যিনি, তাকে ফেরানোর বড় একটা সুযোগ এসেছিল। কিন্তু নিজেদের ভুলেই সেটা তারা পারেনি। কিউইরা রিভিউ না নেওয়ায় বেঁচে যাওয়া মাহমুদুল হাসান জয় দিন শেষ করেন অপরাজিত থেকে। নিউ জিল্যান্ডের পেসার নিল ওয়্যাগনার দিনশেষে বললেন, ব্যাটের কানায় লাগার মতো শব্দ পেয়ে তারা রিভিউ নেননি।
  • সাকিব-তামিমদের চেয়ে ‘ভিন্ন ব্র্যান্ডের ক্রিকেট’ মাহমুদুল-শান্তদের
    এমনিতেই বাংলাদেশের ব্যাটিংয়ে বড় আস্থার জায়গা তামিম ইকবাল ও সাকিব আল হাসান। নিউ জিল্যান্ডে টেস্টে তাদের রেকর্ড আরও বেশি ভালো। সেই দুজনই এবারের সফরে নেই। তবে তরুণ যে ব্যাটসম্যানরা খেললেন, তাদের দেখে মুগ্ধ নিল ওয়্যাগনার। নিউ জিল্যান্ডের এই পেসার বললেন, সাবধানী ক্রিকেট খেলে বাংলাদেশের এই তরুণরা তেমন কোনো সুযোগই দেননি প্রতিপক্ষকে।
  • নিউ জিল্যান্ডে বাংলাদেশের সোনালি দিন
    প্রথম দিনের শেষ সেশনে ছিল ম্যাচে ফেরার ইঙ্গিত, দ্বিতীয় দিনে ফেরার সেই অভিযান পেল পূর্ণতা। মাউন্ট মঙ্গানুই টেস্টে ব্যাটে-বলে ঝলমলে একটি দিন কাটাল বাংলাদেশ। সকালের সেশনে বোলারদের দারুণ সাফল্য আর পরে মাহমুদুল হাসান জয় ও নাজমুল হোসেন শান্তর ব্যাটিং দৃঢ়তায় দুই দিন শেষে শক্ত অবস্থানে দল।
  • মাহমুদুল-শান্তর দৃঢ়তায় বাংলাদেশের লড়াই
    বলা হয়, টেস্টে ব‍্যাটিংয়ের জন‍্য সেরা সময় দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশন। এই সময়েও বাংলাদেশের ব‍্যাটসম‍্যানদের বেশ পরীক্ষা নিলেন নিল ওয়‍্যাগনার। ভাঙলেন সফরকারীদের উদ্বোধনী জুটি। তবে বাকি সময়টা নিরাপদেই কাটিয়ে দিলেন মাহমুদুল হাসান ও নাজমুল হোসেন শান্ত। এতে অবশ‍্য ভাগ‍্যেরও একটু ছোঁয়া ছিল।
  • প্রথম সেশনেই নিউ জিল‍্যান্ডকে গুটিয়ে দিল বাংলাদেশ
    আগের দিন ভালো বোলিং করলেও পাননি কোনো উইকেট। দ্বিতীয় দিন দারুণ বোলিংয়ে মেহেদী হাসান মিরাজ ধরলেন তিন শিকার। অফ স্পিনারের হাত ধরে প্রথম সেশনেই নিউ জিল‍্যান্ডকে থামিয়ে দিল বাংলাদেশ।
  • বাংলাদেশ সিরিজ দিয়েই টেস্টকে বিদায় টেইলরের
    সময়টা ভালো যাচ্ছিল না ব্যাট হাতে। বয়সটাও তো পক্ষে নেই খুব একটা। সব মিলিয়ে শেষের ডাক শুনতে পাচ্ছিলেন রস টেইলর। চূড়ান্ত সিদ্ধান্তও নিয়ে ফেললেন। নিউ জিল্যান্ডের ব্যাটিং গ্রেট জানিয়ে দিলেন, বাংলাদেশের বিপক্ষে শনিবার শুরু হতে যাওয়া সিরিজই টেস্ট ক্রিকেটে তার শেষ। আন্তর্জাতিক ক্রিকেট থেকেও পুরোপুরি অবসরে চলে যাবেন এপ্রিলে নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে।
  • আন্তর্জাতিক ক্রিকেটে অনেক ‘প্রথম’ এর বছর
    বলতে গেলে একটি থেকে আরেকটি জৈব সুরক্ষা বলয়ে ঘুরেছেন ক্রিকেটাররা। মহামারীকালে ক্রিকেট সচল রাখতে তাদের দিতে হয়েছে কঠিন পরীক্ষা। কিছু ম‍্যাচ যে স্থগিত বা বাতিল হয়নি তা নয়। তবে সূচির বেশিরভাগ খেলাই হয়েছে। তাতে ক্রিকেট বিশ্ব দেখেছে দলীয় ও ব‍্যক্তিগত অনেক রেকর্ড। অনেকের ফুরিয়েছে দীর্ঘ অপেক্ষা, কারো আবার সঙ্গী হয়েছে হতাশা।
  • বাংলাদেশের বিপক্ষে বাদ পড়ে অবাক নন এজাজ
    এক মাসের মধ্যেই ক্রিকেটে চড়াই-উতরাই দেখে ফেলেছেন এজাজ প্যাটেল। ভারতের বিপক্ষে মুম্বাই টেস্টে ইনিংসে ১০ উইকেট নিয়ে গড়েছিলেন ইতিহাস। পরের সিরিজেই কিনা তার জায়গা হলো না দলে! বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠের সিরিজে তাকে না রাখায় হতাশ হলেও বাস্তবতা ঠিকই বুঝতে পারছেন বাঁহাতি এই স্পিনার।
  • শেষ বলে ছক্কায় নায়ক পেসার বোল্ট
    নানা বাঁক পেরিয়ে ম‍্যাচ গড়ায় শেষ বলে। প্রয়োজন ৬ রান, ক্রিজে তখন শেষ জুটি। বলটি যিনি খেলবেন, আগের ১৪৬ টি-টোয়েন্টি ম্যাচে তার ছক্কা স্রেফ একটি। মূল পরিচয় বোলার হলেও সেই ট্রেন্ট বোল্ট ছক্কা হাঁকিয়ে দলকে এনে দিলেন নাটকীয় জয়।
  • বাংলাদেশের বিপক্ষে নেই মুম্বাইয়ে ১০ উইকেট নেওয়া এজাজ
    বাংলাদেশের সামনে ঠিক কী অপেক্ষা করছে, এর একটা আভাস পাওয়া গেল নিউ জিল‍্যান্ডের দল ঘোষণায়। ভারতের বিপক্ষে মুম্বাই টেস্টে এক ইনিংসে ১০ উইকেট নিয়ে ইতিহাস গড়া বাঁহাতি স্পিনার এজাজ প‍্যাটেল নেই দলে।
  • ৫ মাসে দুইবার পাকিস্তানে যাবে নিউ জিল্যান্ড
    গত সেপ্টেম্বরে নিরাপত্তা শঙ্কায় শেষ মুহূর্তে নিউ জিল্যান্ড দলের পাকিস্তান সফর বাতিল করা নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। সেই নিউ জিল্যান্ড ২০২২-২৩ মৌসুমে পাঁচ মাসের মধ্যে দুইবার দক্ষিণ এশিয়ার দেশটিতে খেলতে যাবে।
  • আম্পায়ারকে হত্যার হুমকি দিয়ে আজীবন নিষিদ্ধ কিউই ক্রিকেটার
    আম্পায়ারকে শারীরিক নির্যাতন ও হত্যার হুমকি দিয়ে ক্রিকেট থেকে আজীবন নিষিদ্ধ হয়েছেন নিউ জিল্যান্ডের ক্লাব ক্রিকেটার টিমোথি উইয়ার।
  • ম্যাককালামের চোখে রুট ভালো অধিনায়ক নয়
    টেস্ট ইতিহাসে ইংল্যান্ডের সফলতম অধিনায়ক জো রুট। কিন্তু তার নেতৃত্বে খুঁত রয়েছে বলে মনে করেন ব্রেন্ডন ম্যাককালাম। সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যানকে ভালো নেতা একদমই মনে হয় না নিউ জিল্যান্ডের সাবেক অধিনায়কের।
  • ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে ‘পারফেক্ট টেন’ নেওয়া এজাজ
    ভারতের বিপক্ষে মুম্বাই টেস্টে বল হাতে উজ্জ্বল পারফরম্যান্সের পর র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন এজাজ প্যাটেল। টেস্ট ইতিহাসের তৃতীয় বোলার হিসেবে ইনিংসে ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়া নিউ জিল্যান্ডের এই বাঁহাতি স্পিনার জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে।
  • বাংলাদেশ সিরিজে উইলিয়ামসনকে পাচ্ছে না নিউ জিল্যান্ড
    কনুইয়ের পুরনো চোট কদিন পরপরই মাথাচাড়া দিয়ে উঠছে। এই ধাক্কায় এবার অন্তত দুই মাসের জন্য মাঠের বাইরে চলে গেলেন কেন উইলিয়ামসন। স্বাভাবিকভাবেই তাই বাংলাদেশ সিরিজে নিয়মিত এই অধিনায়ককে পাচ্ছে না নিউ জিল্যান্ড।
  • টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরল ভারত
    নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের বড় পুরস্কার পেল ভারত। আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরল বিরাট কোহলির দল।
  • ৫ রানে ৫ উইকেট হারিয়ে নিউ জিল্যান্ডের রেকর্ড ব্যবধানে হার
    সকালে খানিকটা প্রতিরোধ, এরপরই হুড়মুড়িয়ে ভেঙে পড়া। ভারতীয় স্পিনের সামনে যেন চোখে অন্ধকার দেখলেন নিউ জিল্যান্ডের লেজের ব্যাটসম্যানরা। চতুর্থ দিনে স্রেফ ৪৫ মিনিটেই কাজ সেরে ফেলল ভারত। রেকর্ড গড়া জয়ে তারা জিতে নিল সিরিজও।
  • কিউইদের বিপক্ষে বড় জয়ের দুয়ারে ভারত
    দুই দলের প্রথম ইনিংস শেষেই অনেকটা নির্ধারিত হয়ে যায় মুম্বাই টেস্টের ভাগ্য। নিউ জিল্যান্ডকে পাহাড়সম লক্ষ্য ছুঁড়ে দিয়ে ম্যাচের লাগাম হাতে নিয়েছে ভারত। শেষ দুই দিনে অবিশ্বাস্য কোনো নাটকীয়তাই কেবল পারে স্বাগতিকদের জয় আটকাতে।
  • এজাজের অবিশ্বাস্য কীর্তির দিনে কিউইদের বিব্রতকর রেকর্ড
    অম্ল-মধুর একটি দিনের অভিজ্ঞতা হলো এজাজ প্যাটেলের। অবিস্মরণীয় কীর্তি গড়ে উচ্ছ্বাসে ভাসছিলেন তিনি। কিন্তু তার সেই আনন্দের রেশ না কাটতেই সঙ্গী হলো হতাশা। ভারতের বিপক্ষে যে সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার বিব্রতকর রেকর্ড গড়ল নিউ জিল্যান্ড।
  • দশে দশ এজাজ প্যাটেল
    জিম লেকার, অনিল কুম্বলে… এবং এজাজ প্যাটেল! তিন যুগের তিন স্পিনার এখন গৌরবের একই বন্ধনীতে। ইনিংসের ১০ উইকেটের সবকটি নেওয়ার অবিস্মরণীয় কীর্তি গড়লেন এজাজ। টেস্ট ইতিহাসের মাত্র তৃতীয় বোলার হিসেবে ‘পারফেক্ট টেন’ নিয়ে ইতিহাসে নাম লেখালেন নিউ জিল্যান্ডের বাঁহাতি স্পিনার।
  • কোহলি-পুজারা শূন্য, মায়াঙ্কের দুর্দান্ত সেঞ্চুরি
    ফেরার ম্যাচের প্রথম ধাপটা রাঙাতে পারলেন না বিরাট কোহলি। অধিনায়কের মতো শূন্য রানে ফিরলেন চেতেশ্বর পুজারাও। ভালো শুরুর পর শূন্য রানে তিন উইকেট হারানোর ধাক্কা ভারত কাটিয়ে উঠল মায়াঙ্ক আগারওয়ালের দুর্দান্ত সেঞ্চুরিতে।
  • কানপুরের গ্রাউন্ডসম্যানদের পুরস্কৃত করলেন দ্রাবিড়
    শেষ দিনের শেষ বল পর্যন্ত গড়াল ম্যাচ। উত্তেজনার ভেলায় চড়ে শেষ পর্যন্ত ফল হলো ড্র। ভারতের মাটিতে টেস্টে শেষ দিনের রোমাঞ্চ দেখা যায় খুব কমই। জয় না পাওয়ার হতাশা সঙ্গী হলেও কানপুরের উইকেট সন্তুষ্ট করেছে রাহুল দ্রাবিড়কে।
  • অসাধারণ দৃঢ়তায় ভারতকে ঠেকিয়ে দিলেন রবীন্দ্র
    প্রথম ইনিংসে ব্যাট হাতে ছিলেন ব্যর্থ। বল হাতে দুই ইনিংস মিলিয়ে ধরা দেয়নি কোনো উইকেট। কে জানত, রাচিন রবীন্দ্রের জন্য অপেক্ষা করছে অভিষেক রাঙানোর আরও বড় উপলক্ষ! শেষ ইনিংসে কঠিন সময়ে ধৈর্যের পরীক্ষায় জিতে নিউ জিল্যান্ডকে নিশ্চিত হার থেকে বাঁচালেন তিনি, এনে দিলেন জয়ের সমতুল্য ড্র।
  • নিউ জিল্যান্ডকে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ দিল ভারত
    টেস্ট অভিষেকটা দুর্দান্তভাবে রাঙালেন শ্রেয়াস আইয়ার। প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ভাগে ফিফটি করে গড়লেন অনন্য এক কীর্তি। তার ও ঋদ্ধিমান সাহার কার্যকর দুটি ইনিংসে নিউ জিল্যান্ডকে রেকর্ড গড়ার কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিল ভারত।
  • আকসারের ছোবলে কিউইদের গুঁড়িয়ে ভারতের লিড
    টেস্ট ক্রিকেটে দারুণ পথচলায় একের পর এক দুর্দান্ত সব পারফরম্যান্স উপহার দিয়ে যাচ্ছেন আকসার প্যাটেল। আরেকটি দারুণ পারফরম্যান্সে নিউ জিল্যান্ডের ব্যাটিং তিনশর আগে গুঁড়িয়ে দলকে লিড এনে দিলেন ভারতের বাঁহাতি এই স্পিনার।
  • শ্রেয়াসের সেঞ্চুরি, ল্যাথাম-ইয়াংয়ের ব্যাটে কিউইদের জবাব
    আসলাম, দেখলাম, জয় করলাম; টেস্ট ক্রিকেটে শ্রেয়াস আইয়ারের শুরুটাকে এভাবে দেখাই যায়। তার দারুণ সেঞ্চুরিতে ভারত পেয়েছে সাড়ে তিনশর কাছে পুঁজি। টম ল্যাথাম ও উইল ইয়াংয়ের ব্যাটে দারুণভাবে এগিয়ে চলেছে নিউ জিল্যান্ডও। উদ্বোধনী জুটিতেই একশ পেরিয়ে গেছে তারা।
  • শ্রেয়াস-জাদেজার ব্যাটে বড় রানের পথে ভারত
    টেস্টের আঙিনায় পা রেখেই আলো ছড়ালেন শ্রেয়াস আইয়ার। নিউ জিল্যান্ডের বিপক্ষে দলের প্রয়োজনে গড়লেন প্রতিরোধ। তাকে দারুণ সঙ্গ দিয়ে ভারতকে বড় সংগ্রহের দিকে এগিয়ে নিচ্ছেন রবীন্দ্র জাদেজা।
  • টেস্ট অভিষেক হচ্ছে শ্রেয়াসের
    লোকেশ রাহুলের চোট যেন আশীর্বাদ হয়ে এলো শ্রেয়াস আইয়ারের জন্য। নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হচ্ছে ডানহাতি এই ব্যাটসম্যানের। বিরাট কোহলির অনুপস্থিতিতে নেতৃত্ব পাওয়া অজিঙ্কা রাহানে নিশ্চিত করেছেন, কানপুর টেস্টের একাদশে থাকছেন শ্রেয়াস।
  • রাহুলের চোটে ভারতের টেস্ট দলে সূর্যকুমার
    নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে লোকেশ রাহুলকে পাচ্ছে না ভারত। চোটের কারণে ছিটকে গেছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান। তার জায়গায় দলে ডাক পেয়েছেন সূর্যকুমার যাদব।
  • রেকর্ড জয়ে কিউইদের হোয়াইটওয়াশ করল ভারত
    ঝড়ো ব্যাটিংয়ে ফিফটি করলেন অধিনায়ক রোহিত শর্মা। অবদান রাখলেন অন্য ব্যাটসম্যানরাও। পরে বোলিংও হলো দারুণ। তাতে শেষটা আরও ভালো হলো ভারতের। নিউ জিল্যান্ডের বিপক্ষে পেল রেকর্ড গড়া জয়।
  • নিউ জিল্যান্ডকে উড়িয়ে সিরিজ ভারতের
    প্রথম ম্যাচে তবু শেষ দিকে ছড়িয়েছিল উত্তেজনা। এবার ভারতের সামনে দাঁড়াতেই পারল না নিউ জিল্যান্ড। তাদের প্রথম পাঁচ ব্যাটসম্যানই গেলেন দুই অঙ্কে। কিন্তু ইনিংস বড় করতে পারলেন না কেউ। কিউইদের দেড়শ ছাড়ানো রান লোকেশ রাহুল ও রোহিত শর্মার ব্যাটে সহজেই পেরিয়ে গেল ভারত। এক ম্যাচ হাতে রেখে জিতে নিল টি-টোয়েন্টি সিরিজ।
  • কোহলিকে ছাড়িয়ে গাপটিলের রেকর্ড
    নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খেলছেন না বিরাট কোহলি। এই সুযোগে তার একটি রেকর্ড নিজের করে নিলেন মার্টিন গাপটিল। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রান এখন এই কিউই ওপেনারের।
  • দর্শকে ঠাসা গ্যালারির সামনে ভারত-নিউ জিল্যান্ড লড়াই
    লম্বা সময় পর ঘরের মাঠে দর্শকে পূর্ণ গ্যালারির সামনে খেলতে নামবে ভারত। নিউ জিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে স্টেডিয়ামের ধারণক্ষমতার পুরোটা ঠাসা থাকতে পারে দর্শকে।
  • শেষ ওভারের রোমাঞ্চে ভারতের জয়
    টি-টোয়েন্টি বিশ্বকাপের উত্তেজনার রেশ না কাটতেই মাঠে নেমে আরেকটি নখ-কামড়ানো ম্যাচ উপহার দিল ভারত ও নিউ জিল্যান্ড। মার্টিন গাপটিল ও মার্ক চাপম্যানের ফিফটিতে লড়াই করার পুঁজি পেল কিউইরা। রোহিত শর্মা ও সূর্যকুমার যাদবের ব্যাটে রান তাড়া সহজই মনে হচ্ছিল স্বাগতিকদের জন্য। কিন্তু শেষ দিকে দেখা মিলল রোমাঞ্চের। অবশ্য জয়ের হাসি নিয়েই শেষ পর্যন্ত মাঠ ছাড়ল ভারত।
  • টেস্টের প্রস্তুতির জন্য টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে জেমিসন
    প্রাথমিকভাবে ছিলেন টি-টোয়েন্টি সিরিজের দলে। কিন্তু টেস্ট সিরিজের আগে বিশ্রামের অংশ হিসেবে ভারতের বিপক্ষে ২০ ওভারের ক্রিকেটে দেখা যাবে না নিউ জিল্যান্ড পেসার কাইল জেমিসনকে।
  • ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে নেই উইলিয়ামসন
    টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যস্ততা শেষ হতেই ভারতের বিপক্ষে এই সংস্করণেই মাঠে নামতে যাচ্ছে নিউ জিল্যান্ড। তবে আসছে তিন ম্যাচের সিরিজে খেলবেন না দলটির নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন।
  • ফাইনাল হারার তিন দিনের মধ্যে ভারতের সামনে কিউইরা
    বিশ্বকাপ ফাইনালের রেশ এখনও যায়নি পুরোপুরি। ফাইনালের হার ও ট্রফি না পাওয়ার যন্ত্রণাও যথেষ্ট দগদগে থাকার কথা এখনও। কিন্তু পেশাদার জগতের বাস্তবতা কঠিন। উচ্ছ্বাসে মত্ত কিংবা হতাশায় ডুবে থাকার সুযোগ এখানে খুব একটা নেই। তিন সংস্করণে ঠাসা সূচির এই সময়টা ছুটে চলে দ্রুত। বিশ্বকাপ ফাইনাল খেলার তিন দিনের মধ্যেই যেমন নিউ জিল্যান্ডকে মাঠে নামতে হচ্ছে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে।
  • বিশ্বকাপে দলের পারফরম্যান্সে গর্বিত নিউ জিল্যান্ড অধিনায়ক
    ২০১৫ ও ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালের পর এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে হার….প্রশ্ন শেষ করার আগেই কেন উইলিয়ামসন মনে করিয়ে দিলেন মাঝে তারা জিতেছেন টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। পরে প্রশ্ন শুনলেন মনোযোগ দিয়েই এবং বললেন, এই পরাজয়ে মোটেও ভেঙে পড়ছেন না তারা। বরং বিশ্বকাপে নিজেদের খেলা নিয়ে গর্বিত নিউ জিল্যান্ডের ক্রিকেটাররা।
  • ফাইনালের ফলে টসের প্রভাব দেখছেন দুই অধিনায়কই
    চাইলেই অজুহাত হিসেবে টস ভাগ্য পক্ষে না পাওয়াকে দেখিয়ে দিতে পারতেন কেন উইলিয়ামসন। তবে এর ধারে কাছেও গেলেন না নিউ জিল্যান্ড অধিনায়ক। ফাইনালের ফলে টসের কিছুটা প্রভাব থাকার কথা বললেও জয়ের পুরো কৃতিত্ব দিলেন অস্ট্রেলিয়াকে। বিজয়ী অধিনায়ক অ্যারন ফিঞ্চ অবশ্য টসের ব্যাপক প্রভাব দেখছেন। তার মতে, এই আসরে ভাগ্য পাশে ছিল তাদের।  
  • ছবিতে অস্ট্রেলিয়ার শিরোপা উৎসব
    ওয়ানডের রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার ২০ ওভারের বিশ্বকাপে শিরোপার আক্ষেপ ঘুচল অবশেষে। দুবাইয়ে রোববারের ফাইনালে নিউ জিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে নিল অ্যারন ফিঞ্চের দল। কিউইদের ১৭২ রান তারা পেরিয়ে যায় ৭ বল বাকি থাকতেই। ৫০ বলে ৬ চার ও ৪ ছক্কায় অপরাজিত ৭৭ রানের ইনিংসে ফাইনালের নায়ক মিচেল মার্শ। দ্বিতীয় উইকেটে তার সঙ্গে ৫৯ বলে ৯২ রানের জুটির পথে ৫৩ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলা ডেভিড ওয়ার্নার ধারাবাহিক পারফরম্যান্সে জেতেন টুর্নামেন্ট সেরার পুরস্কার। ছবি: রয়টার্স ও আইসিসি।
  • দুর্দান্ত প্রত্যাবর্তনে টুর্নামেন্টের সেরা ওয়ার্নার
    বিশ্বকাপ শুরুর আগমুহূর্তেও ডেভিড ওয়ার্নারের ফর্ম নিয়ে চারদিকে চলছিল আলোচনা-সমালোচনার ঝড়। ২২ গজে ব্যাট হাতেই জবাব দিলেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান। দলের শিরোপা জয়ে রাখলেন গুরুত্বপূর্ণ ভূমিকা। জিতে নিলেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার।
  • নিউ জিল্যান্ডের স্বপ্ন ভেঙে অস্ট্রেলিয়ার ‘প্রথম’
    টিম সাউদির বলে গ্লেন ম্যাক্সওয়েলের রিভার্স সুইপের পর যেন চোখের পলকে ঘটে গেল অনেক কিছু। শর্ট থার্ড ম্যানের ফিল্ডারকে বল পেরিয়ে যেতেই দৌড় থামিয়ে সতীর্থদের দিকে ছুটলেন মিচেল মার্শ। বল সীমানা দড়ি ছুঁতে না ছুঁতে দৌড়ে মাঠে ঢুকে গেলেন অস্ট্রেলিয়ার দুই ক্রিকেটার, পিছু নিলেন বাকিরা। শুরু হয়ে গেল প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জয়ের উৎসব। অন্য দল যেন ডুবে আঁধারে। খুব কাছে গিয়েও আবার স্বপ্ন ভাঙার বিষাদে ধীর পায়ে মাঠ ছাড়ল কেন উইলিয়ামসন ও তার সতীর্থরা।
  • ভারত সফরে কনওয়ের বদলে মিচেল
    ডেভন কনওয়ের চোট টেস্ট দলে ফেরার পথ করে দিয়েছে ড্যারিল মিচেলকে। ভারতের বিপক্ষে আসছে সিরিজের নিউ জিল্যান্ড দলে যোগ করা হয়েছে এই অলরাউন্ডারকে।
  • অস্ট্রেলিয়ার পূর্ণতা নাকি নিউ জিল্যান্ডের প্রথম?
    ওয়ানডে বিশ্বকাপের সফলতম দল অস্ট্রেলিয়া। তবে সীমিত ওভার ক্রিকেটের আরেক সংস্করণে তাদের ভাণ্ডার শূন্য। এক দশকের বেশি সময় পর আবার সেই অপূর্ণতা ঘোচানোর সুযোগ তাদের সামনে। প্রতিবেশী নিউ জিল্যান্ডের অপেক্ষা আরও দীর্ঘ দিনের। শূন্যতা আরও বেশি। সবচেয়ে ধারাবাহিক দলগুলোর একটি হলেও জেতা হয়নি সীমিত ওভারে কোনো সংস্করণের বিশ্ব শিরোপা। তাসমান সাগর পাড়ের দুই দেশের লড়াইয়ে এবার টি-টোয়েন্টি পাবে নতুন বিশ্বচ্যাম্পিয়ন।
  • কিউইদের বিপক্ষে তুমুল লড়াইয়ের অপেক্ষায় অস্ট্রেলিয়া
    ক্রিকেটের আঙিনায় সাফল্যের বিচারে নিশ্চিতভাবেই নিউ জিল্যান্ডের চেয়ে অনেকটা এগিয়ে রাখতে হবে অস্ট্রেলিয়াকে। তবে লড়াইটা যখন মুখোমুখি তখন আর পুরনো পরিসংখ্যান খুব একটা গুরুত্ব বহন করে না। সেখানে সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় দল দুটির কোনোটিকে এগিয়ে রাখার উপায়ই নেই। অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চ তাই টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে জমজমাট এক লড়াইয়ের সম্ভাবনা দেখছেন।
  • বাংলাদেশ ম্যাচের অনুপ্রেরণায় ভয়ডরহীন খেলার প্রত্যয় অস্ট্রেলিয়ার
    টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে অনেকের ফেভারিটের তালিকায় ছিল না অস্ট্রেলিয়ার নাম। সেই দলটিই আসর জুড়ে দারুণ ধারাবাহিকতা দেখিয়ে এখন শিরোপা থেকে এক ধাপ দূরে। যার পেছনে বড় ভূমিকা রেখেছে দলটির আক্রমণাত্মক ক্রিকেট। একইরকম খুনে মেজাজেই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জয়ের পরিকল্পনা আঁটছে তারা।
  • টস হারতে চেয়েছিলেন ফিঞ্চ!
    বিশ্বকাপের ফাইনালে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে টস। তবে এ নিয়ে মোটেও ভাবছেন না অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চ। কথা প্রসঙ্গে এমনকি এটাও বললেন, সেমি-ফাইনালে পাকিস্তানের বিপক্ষে নাকি টস হারতে চেয়েছিলেন তিনি!
  • ফাইনালের আগে উইলিয়ামসনের কণ্ঠে কনওয়েকে হারানোর হতাশা
    নিজের ওপর ক্ষেপে গিয়ে ব্যাটে আঘাত করে আরও বড় বিপদ ডেকে এনেছেন ডেভন কনওয়ে। হাত ভেঙে তার ছিটকে পড়ায় নিউ জিল্যান্ড দলে তৈরি হয়েছে বড় এক শূন্যতা। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের আগে অধিনায়ক কেন উইলিয়ামসনের কণ্ঠেও ঝরল গুরুত্বপূর্ণ ম্যাচে কনওয়েকে না পাওয়ার আক্ষেপ।
  • অস্ট্রেলিয়ার অনেক ম্যাচ উইনার: উইলিয়ামসন
    অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছেন অনেক ম্যাচ। তাদের বেশ কয়েকজন খেলোয়াড়ের সঙ্গে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে একই দলে খেলার অভিজ্ঞতাও আছে। সব মিলিয়ে অস্ট্রেলিয়া দলটির শক্তিমত্তা সম্পর্কে খুব ভালো করে জানা কেন উইলিয়ামসনের। সেই জানাশোনা থেকেই শিরোপা লড়াইয়ের আগে প্রতিপক্ষের ম্যাচ উইনারদের নিয়ে ভাবনায় নিউ জিল্যান্ড অধিনায়ক।
  • সং সাজার প্রথম ম্যাচ থেকে বিশ্বকাপের ফাইনাল
    পরচুলা আর নকল দাঁড়ি-গোঁফ নিউ জিল্যান্ড দলের সবার। গায়ে সেই আশির দশকের ‘রেট্রো’ জার্সি। অস্ট্রেলিয়ানদের জার্সির পেছনে লেখা তাদের ডাক নাম কিংবা দলের ভেতরের আদুরে নাম। সব মিলিয়ে যেন ‘যেমন খুশি তেমন সাজো’ প্রতিযোগিতা। প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচের আবহে লড়াইয়ের চেয়ে মজাই ছিল বেশি!
  • নিশাম কেন নির্লিপ্ত ছিলেন
    সতীর্থরা যখন অসাধারণ জয়ের বাঁধনহারা উদযাপনে মত্ত, জিমি নিশাম তখন ঠায় বসে। নির্লিপ্ত, নিশ্চুপ। অপলক তাকিয়ে সামনে। সেমি-ফাইনালে নিউ জিল্যান্ডের দারুণ জয়ের পর ডাগ আউটে এভাবেই দেখা যায় জয়ের নায়কদের একজনকে। ক্রিকেট বিশ্বজুড়ে দারুণ আলোচনারও জন্ম দেয় এই ছবি। নিশাম নিজেই এবার জানালেন কেন তিনি উদযাপন করেননি সেদিন।
  • একই সময়ে নিউ জিল্যান্ড ও পাকিস্তানে খেলবে অস্ট্রেলিয়ার দুই দল
    আলাদা দুটি দল নিয়ে একই সময়ে দুই দেশে সফর অস্ট্রেলিয়ার জন্য নতুন নয়। আবার সেই পথে হেঁটে একসঙ্গে দুটি সিরিজ খেলতে যাচ্ছে তারা। আগামী মার্চে পাকিস্তান সফর চলাকালে নিউ জিল্যান্ডে খেলবে তাদের আরেকটি দল।
  • নিউ জিল্যান্ডে বাংলাদেশের টেস্ট মাউন্ট মঙ্গানুই ও ক্রাইস্টচার্চে
    বাংলাদেশের নিউ জিল্যান্ড সফরের সূচি চূড়ান্ত হয়েছে। দুই ম্যাচের সিরিজ খেলতে আগামী মাসে নিউ জিল্যান্ডে যাবে বাংলাদেশ দল। নতুন বছরের প্রথম দিন থেকেই শুরু দুই দলের মাঠের লড়াই।
  • নিজের দোষে হাত ভেঙে কপাল পুড়ল কনওয়ের
    আউট হওয়ার পর হতাশায় নিজের ব্যাটেই আঘাত করেছিলেন হাত দিয়ে। সেটিই কাল হলো ডেভন কনওয়ের। হাত ভেঙে যাওয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল থেকে ছিটকে গেছেন নিউ জিল্যান্ডের এই কিপার-ব্যাটসম্যান।
  • নাসের হুসেইনের চোখে ইংল্যান্ডের হারের কারণ
    আসর শুরুর আগে থেকে শিরোপার বড় দাবিদার ভাবা হচ্ছিল তাদের। কিন্তু নিউ জিল্যান্ডের কাছে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের আগেই বিদায় নিতে হয়েছে ইংল্যান্ডকে। চ্যাম্পিয়ন হওয়ার সামর্থ্য ও সম্ভাবনা থাকার পরও দলটি কেন ব্যর্থ হলো ফাইনালে উঠতে? এ নিয়ে চলছে নানা আলোচনা। একটি কারণ খুঁজে পেয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইন। জনপ্রিয় এই ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষকের মতে, শেষ দিকের বোলিং ডুবিয়েছে ওয়েন মর্গ্যানের দলকে।
  • ‘সব সংস্করণ মিলিয়ে সেরা দল নিউ জিল্যান্ড’
    কোনো আসর শুরুর আগে টপ ফেবারিট হিসেবে নিউ জিল্যান্ডের নাম আসে কম সময়ই। কিন্ত বিশ্বসেরার মঞ্চে তাদের ধারাবাহিকতার তুলনা পাওয়া কঠিন। গায়ের পোশাক সাদা হোক বা রঙিন, গত কয়েক বছরে নিউ জিল্যান্ড বরাবরই উজ্জ্বল। ধারাভাষ্যকার ও সাবেক ইংল্যান্ড অধিনায়ক মাইক আথারটনের মতে, কেন উইলিয়ামসনের দলই এই মুহূর্তে সব সংস্করণ মিলিয়ে সবচেয়ে শক্তিশালী দল।
  • ২২ গজে মিচেলের বীরত্ব, গ্যালারিতে স্বাক্ষী রাগবি তারকা বাবা
    ড্যারিল মিচেল তখন উইকেটে লড়ে যাচ্ছেন নিউ জিল্যান্ডকে জয়ের পথে এগিয়ে নিতে। টিভি ক্যামেরায় তখন গ্যালারিতে দেখা গেল আরেক মিচেলকে। তিনিও ক্রীড়া জগতেরই তারকা এবং নিজের জগতে দারুণ পরিচিত মুখ। নিউ জিল্যান্ডের সাবেক রাগবি ইউনিয়ন তারকা এবং এখন ইংল্যান্ড রাগবি দলের ডিফেন্স কোচ, জন মিচেল। তবে এ দিন গ্যালারিতে তার একটিই পরিচয়, ড্যারিল মিচেলের বাবা!
  • নিউ জিল্যান্ডের নায়ক ‘দা অ্যাকসিডেন্টাল ওপেনার’
    বিশ্বকাপের আগে নিউ জিল্যান্ড দলে ড্যারিল মিচেলের ভূমিকা ছিল ‘ফিনিশার।’ তা বিশ্বকাপের সেমি-ফাইনালে তিনি খেলার ‘ফিনিশ’ করলেন বটে। তবে মাঝে কিংবা শেষ দিকে উইকেটে গিয়ে নয়, শুরুতে নেমে। এই বিশ্বকাপে যে বদলে গেছে তার পরিচয়! নতুন পরিচয়ে নিজেকে দারুণভাবে মেলে ধরে নিউ জিল্যান্ডের ফাইনালে ওঠার নায়ক মিচেল।
  • নিউ জিল্যান্ডের প্রথমে মিচেলের প্রথম
    রান তাড়ায় ইনিংস শুরু করতে নেমে ভুগছিলেন ব্যাটে-বলে করতে। তবে শেষ দিকে ঠিকই জ্বলে উঠলেন ড্যারিল মিচেল। ক্যারিয়ার সেরা ইনিংসে নিউ জিল্যান্ডকে প্রথমবারের মতো তুললেন টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে। নিজে এই সংস্করণে প্রথমবার জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • ছবিতে নিউ জিল্যান্ডের জয়োল্লাস
    টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে ইংল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে ফাইনালে উঠেছে নিউ জিল্যান্ড। আবু ধাবিতে বুধবার ১৬৭ রানের লক্ষ্য কেন উইলিয়ামসনের দল ছুঁয়ে ফেলে ৬ বল বাকি থাকতে। শেষ ৪ ওভারে দরকার ছিল ৫৭ রান। ড্যারিল মিচেল ও জেমস নিশামের ঝড়ো ব্যাটিংয়ে কঠিন সমীকরণ সহজেই মেলায় কিউইরা, প্রথমবারের মতো পা রাখে ২০ ওভারের বিশ্বকাপের ফাইনালে। ৪৭ বলে অপরাজিত ৭২ রান করে ম্যাচের সেরা ওপেনার মিচেল। ছবি: বিসিবি ও রয়টার্স
  • রেকর্ড গড়া জয়ে ফাইনালে নিউ জিল্যান্ড
    ইংল্যান্ডের বিপক্ষে নিউ জিল্যান্ডের লড়াই মানেই যেন বাড়তি রোমাঞ্চ। পরতে পরতে উত্তেজনার ছোঁয়া। দল দুটির সবশেষ টি-টোয়েন্টি কিংবা ওয়ানডে, দুটি ম্যাচই গড়িয়েছিল সুপার ওভারে। এবারও মনে হচ্ছিল, আরেকটি নখ কামড়ানো শেষের দিকে এগোচ্ছে ম্যাচ। কিন্তু বিস্ফোরক ব্যাটিংয়ে আগেভাগেই শেষ করে দিলেন ড্যারিল মিচেল ও জিমি নিশাম। টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের রান তাড়ার রেকর্ড গড়ে ফাইনালে উঠল নিউ জিল্যান্ড।
  • কিউইদের বিপক্ষে নিজেদের ফেভারিট মানছেন না মর্গ্যান
    টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে ইংল্যান্ডকেই এগিয়ে রাখছে অনেকে। তবে নিউ জিল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে নিজেদের ফেভারিট মানতে নারাজ ইংলিশ অধিনায়ক ওয়েন মর্গ্যান। কিউইদের হারাতে হলে নিজেদের সেরা ক্রিকেট খেলতে হবে বলে মনে করেন তিনি।
  • নিউ জিল্যান্ড সিরিজে ভারতের অধিনায়ক রোহিত, নেই কোহলি
    বিশ্বকাপের পর নিজেদের প্রথম সিরিজে রোহিত শর্মার নেতৃত্বে খেলতে যাচ্ছে ভারত। নিউ জিল্যান্ডের বিপক্ষে আসছে টি-টোয়েন্টি সিরিজে খেলবেন না এই সংস্করণের নেতৃত্ব ছেড়ে দেওয়া বিরাট কোহলি।
  • মালিকের রেকর্ড গড়া ইনিংসে গ্রুপ সেরা পাকিস্তান
    উইকেট খুব বেশি পড়েনি, ক্রিজে থিতু বাবর আজম, তবুও মাঝ পথে দলের রান রেট কেবল ছয়। বিস্ফোরক ইনিংসে রানের গতিতে দম দিলেন মোহাম্মদ হাফিজ। শেষটায় খুনে এক ইনিংসে দলকে দুইশ রানের কাছে নিয়ে গেলেন শোয়েব মালিক। বাকিটা সারলেন বোলাররা। স্কটল্যান্ডকে অনায়াসে হারিয়ে গ্রুপ সেরা হয়ে শেষ চারে গেল পাকিস্তান।
  • দারুণ বোলিংয়ে নিউ জিল্যান্ডের নায়ক বোল্ট
    আসরের শুরু থেকে দারুণ বোলিং করছেন ট্রেন্ট বোল্ট। দলের বাঁচা-মরার ম্যাচেও সেই ধারাবাহিকতা ধরে রাখলেন নিউ জিল্যান্ডের বাঁহাতি পেসার। পাওয়ার প্লে ও ডেথ ওভারে চমৎকার বোলিং উপহার দিয়ে নিলেন গুরুত্বপূর্ণ তিনটি উইকেট।
  • আফগানিস্তান-ভারতকে বিদায় করে সেমিতে নিউ জিল্যান্ড
    ব্যাটিংয়ে দারুণ লড়াই করলেন নাজিবউল্লাহ জাদরান। কিন্তু বাঁচা-মরার ম্যাচে দারুণ বোলিং ও দুর্দান্ত ফিল্ডিংয়ে নিউ জিল্যান্ড লক্ষ্যটা রাখল নাগালে। আফগানদের স্পিন সামলে বাকিটা সারলেন কেন উইলিয়ামসন ও ডেভন কনওয়ে। আফগানিস্তান ও ভারতকে বিদায় করে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালে পা রাখল নিউ জিল্যান্ড।
  • নিউজিল্যান্ড-আফগানিস্তান ম্যাচের পিচ কিউরেটরের মরদেহ উদ্ধার
    টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে নিউ জিল্যান্ড-আফগানিস্তান ম্যাচের পিচ কিউরেটর মোহন সিং মারা গেছেন।
  • ‘আফগানদের কাছে কিউইরা হারলে অনেক প্রশ্ন উঠবে’
    ম্যাচ একটি, তবে এর ওপর নির্ভর করছে তিনটি দলের সেমি-ফাইনাল ভাগ্য। আফগানিস্তানের বিপক্ষে জিতলেই নিউ জিল্যান্ড উঠে যাবে শেষ চারে। আফগানদের সঙ্গে বাদ হয়ে যাবে ভারতও। আর এর উল্টোটা হলে? পাকিস্তানের সাবেক পেসার শোয়েব আখতারের মতে, শক্তি-সামর্থ্যে এগিয়ে থাকা নিউ জিল্যান্ড হেরে গেলে বিতর্কের ঝড় উঠবে ক্রিকেট বিশ্বে, জন্ম নিবে অনেক প্রশ্ন।
  • অলরাউন্ড পারফরম্যান্সে নিশামের ‘প্রথম’
    মন্থর উইকেটে শেষ দিকে ঝড় তুলে দলকে দেড়শ ছাড়ানো সংগ্রহ এনে দিতে রাখলেন গুরুত্বপূর্ণ ভূমিকা। পরে হাত ঘুরিয়ে এনে দিলেন গুরুত্বপূর্ণ একটি ব্রেক থ্রু। অলরাউন্ড পারফরম্যান্সে জেমস নিশাম জিতে নিলেন ম্যাচ সেরার পুরস্কার। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে নিউ জিল্যান্ডের অলরাউন্ডার এই স্বাদ পেলেন প্রথমবার।
  • বড় জয়ে সেমির পথেই নিউ জিল্যান্ড
    মন্থর উইকেট, ব্যাটে বল আসছিল ধীরে, হচ্ছিল নিচু। এমন কঠিন কন্ডিশনে মিলিত চেষ্টায় দলকে বড় পুঁজিই এনে দিলেন ব্যাটসম্যানরা। পরে নিয়ন্ত্রিত বোলিংয়ে নামিবিয়াকে সহজেই হারাল নিউ জিল্যান্ড। বড় জয়ে সেমি-ফাইনালের আশা করল আরও জোরালো।
  • ভারত সফরে নিউ জিল্যান্ড টেস্ট দলে নেই বোল্ট
    টি-টোয়েন্টি বিশ্বকাপের পরপরই ভারত সফরের টেস্ট সিরিজে বাঁহাতি পেসার ট্রেন্ট বোল্ট ও পেস বোলিং অলরাউন্ডার কলিন ডি গ্র্যান্ডহোমকে পাচ্ছে না নিউ জিল্যান্ড। টানা জৈব-সুরক্ষা বলয়ে থাকার ধকল এড়াতে নিজেদের সরিয়ে নিয়েছেন তারা।
  • গাপটিলের ব্যাটে সেমির পথে কিউইদের আরেক ধাপ
    টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে হাসেনি তার ব্যাট। স্কটল্যান্ডের বিপক্ষে নিজেকে মেলে ধরলেন মার্টিন গাপটিল। তার বিস্ফোরক ইনিংসে বড় সংগ্রহ পেল নিউ জিল্যান্ড। বড় রান তাড়ায় লড়াই করলেও শেষ পর্যন্ত পেরে ওঠেনি স্কটিশরা। দারুণ জয়ে সেমি-ফাইনালের পথে আরেক ধাপ এগিয়ে গেল কেন উইলিয়ামসনের দল।
  • কোহলির পর ৩ হাজারে গাপটিল
    আশা জাগালেন টি-টোয়েন্টি বিশ্বকাপের সেঞ্চুরিয়ানের ঘরে নাম লেখানোর। শেষ পর্যন্ত যদিও তা হয়নি। নব্বইয়ের ঘরে কাটা পড়েন মার্টিন গাপটিল। তবে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচে দারুণ একটি মাইলফলক স্পর্শ করলেন নিউ জিল্যান্ড ওপেনার। বিরাট কোহলির পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এই সংস্করণে তিন হাজার রান করলেন ডানহাতি এই ব্যাটসম্যান।
  • রোহিত ও কোহলির উইকেট নিয়ে ম্যাচ সেরা সোধি
    চার ওভারে দেননি কোনো বাউন্ডারি। নিয়েছেন প্রতিপক্ষের গুরুত্বপূর্ণ দুটি উইকেট। ভারতের বিপক্ষে নিউ জিল্যান্ডের জয়ে বড় অবদান রেখে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন লেগ স্পিনার ইশ সোধি।
  • নিউ জিল্যান্ডের সামনেও উড়ে গেল ভারত
    দারুণ বোলিংয়ে সুর বেঁধে দিলেন ট্রেন্ট বোল্ট। অন্য বোলাররাও মেলে ধরলেন নিজেদের। তাতে ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপ স্রেফ মুখ থুবড়ে পড়ল। চমৎকার অলরাউন্ড পারফরম্যান্সে বড় জয় তুলে নিল নিউ জিল্যান্ড।
  • আফ্রিদির মতোই রোহিতদের পরীক্ষা নিতে চান বোল্ট
    শাহিন শাহ আফ্রিদির গতি আর সুইংয়ের জবাব খুঁজে পায়নি শক্তিশালী ভারতের টপ অর্ডার। সেই ম্যাচে পাকিস্তানের বাঁহাতি ফাস্ট বোলারের দুর্দান্ত বোলিং দেখে দারুণ অনুপ্রাণিত ট্রেন্ট বোল্ট। নিউ জিল্যান্ডের বাঁহাতি পেসার বললেন, বিরাট কোহলির দলের বিপক্ষে আফ্রিদির বোলিংয়ের পুনরাবৃত্তি করতে চান তিনিও। 
  • মালিক-আসিফের ব্যাটিংয়েই ‘হেরে গেছে’ নিউ জিল্যান্ড
    উইকেট ব্যাটিংয়ের জন্য কঠিন। উইকেটে গিয়েই শট খেলা নতুন ব্যাটসম্যানের জন্য আরও কঠিন। কিন্তু শোয়েব মালিক ও আসিফ আলির ব্যাটিং দেখে কে বলবে তা! এই দুজনের দুর্দান্ত ব্যাটিং দ্রুতই বদলে দিল ম্যাচের চিত্র। দারুণ সব শট খেলে পাকিস্তানকে জয় এনে দিলেন দুজন। ম্যাচ শেষে নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন বললেন, মালিক-আসিফের শেষের ব্যাটিংয়েই হেরে গেছে তার দল।
  • এক ম্যাচে রউফের ২ অর্জন
    দিনটা দুর্দান্ত কাটল হারিস রউফের। নিউ জিল্যান্ডকে অল্প রানে বেঁধে রাখতে করলেন ক্যারিয়ার সেরা বোলিং। গড়ে দিলেন জয়ের ভিত। তাতে প্রথমবারের মতো আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ম্যাচ সেরা হওয়ার স্বাদ পেলেন পাকিস্তানের এই পেসার।
  • শঙ্কার মেঘ সরিয়ে নিউ জিল্যান্ডকে হারাল পাকিস্তান
    একদিন আগে দেড়শ ছাড়ানো লক্ষ্য তাড়ায় যে দল জিতেছিল কোনো উইকেট না হারিয়ে, তাদের বিপক্ষে অল্প পুঁজি নিয়েও লড়াই করল নিউ জিল্যান্ড। কিন্তু শেষ পর্যন্ত পেরে উঠল না তারা। শঙ্কার মেঘ সরিয়ে শোয়েব মালিকের কার্যকর ইনিংস ও আসিফ আলির ক্যামিওতে জিতল পাকিস্তান।
  • বিশ্বকাপ শেষ ফার্গুসনের
    টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামার এক ঘণ্টারও কম সময় আগে লকি ফার্গুসনকে হারানোর দুঃসংবাদ শুনল নিউ জিল্যান্ড। চোটে ২০ ওভারের বৈশ্বিক আসরের পুরোটা থেকেই ছিটকে পড়েছেন এই পেসার।
  • উইলিয়ামসনকে নিয়ে শঙ্কায় নিউ জিল্যান্ড
    কনুইয়ের চোটের সঙ্গে লড়াই চলছে বছরের শুরু থেকেই। মাঝে বিশ্রাম নিয়ে ফেরেন মাঠে। কিন্তু সেই চোট আবারও মাথাচাড়া দিয়েছে কেন উইলিয়ামসনের। টি-টোয়েন্টি বিশ্বকাপে তাই অধিনায়ককে সব ম্যাচে পাওয়া নিয়ে শঙ্কা নিউ জিল্যান্ড শিবিরে।
  • অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের দারুণ লড়াই
    কোনো ব্যাটসম্যানই ৪০ পর্যন্ত যেতে পারলেন না। তবে লড়াইটা জমল তুমুল। শেষ দিকের কঠিন সমীকরণ মেলাল অস্ট্রেলিয়া। নিউ জিল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি শুরু করল অ্যারন ফিঞ্চের দল।