• ধ্বংসস্তূপে দাঁড়িয়ে বেয়ারস্টোর দুর্দান্ত সেঞ্চুরি, অপেক্ষায় ওভারটন
    হেডিংলি টেস্টের দ্বিতীয় দিনে ব্যাটে-বলে লড়াইটা হলো দারুণ। নতুন বলে সুইং বোলিংয়ের অসাধারণ প্রদর্শনীতে ট্রেন্ট বোল্ট কাঁপিয়ে দিলেন ইংল্যান্ডের ব্যাটিং। দলের সামনে যখন অল্পতে গুটিয়ে যাওয়ার চোখ রাঙানি, ধ্বংসস্তূপে দাঁড়িয়ে গেলেন জনি বেয়ারস্টো ও জেমি ওভারটন। একশর বেশি স্ট্রাইক রেটে বেয়ারস্টো করলেন টানা দ্বিতীয় সেঞ্চুরি। অভিষেকেই তিন অঙ্কের স্বাদ পাওয়ার দুয়ারে বোলিং অলরাউন্ডার ওভারটন।
  • ছক্কার সেঞ্চুরিতে গিলক্রিস্টকে ছুঁয়ে ম্যাককালামের কাছে স্টোকস
    মুখোমুখি তৃতীয় বলে টিম সাউদিকে লং-অফ দিয়ে ছক্কায় ওড়ালেন বেন স্টোকস। হয়ে গেল তার অন্যরকম এক সেঞ্চুরি। মাত্র তৃতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে একশ ছক্কার মাইলফলক স্পর্শ করলেন ইংল্যান্ডের অধিনায়ক।
  • নিকোলসের ‘অদ্ভুত’ আউটের পর মিচেল-ব্লান্ডেলের লড়াই
    বাঁহাতি স্পিনার জ্যাক লিচের বলে বেরিয়ে এসে জোরের ওপর শট খেললেন হেনরি নিকোলস। বল নিজের দিকে আসতে দেখে নন স্ট্রাইক প্রান্তে ড্যারিল মিচেল শেষ মুহূর্তে ব্যাট সরিয়ে নেওয়ার চেষ্টা করলেন, কিন্তু পারলেন না। বল তার ব্যাটে লেগে মিড অফে জমা পড়ল অ্যালেক্স লিসের হাতে, আউট! ঘটনার আকস্মিকতায় অবাক বোলার নিজেও। ততক্ষণে অবশ্য তাকে ঘিরে উদযাপনে মাতোয়ারা সতীর্থরা।
  • স্টোকস ঠিক সময়ে নেতৃত্ব পেয়েছে: ম্যাককালাম
    ব‍্যর্থতার বৃত্তে বন্দি থাকা দলকে কক্ষপথে ফেরাতে নতুন কাণ্ডারি বেছে নেয় ইং‍ল‍্যান্ড। বেন স্টোকসের অধিনায়কত্বে সেই পথে দল আছে ভালোভাবেই। ইংলিশদের টেস্ট কোচ ব্রেন্ডন ম্যাককালাম মনে করেন, নেতৃত্বভার একদম সঠিক সময়েই এসেছে স্টোকসের কাঁধে।
  • অ্যান্ডারসনের জায়গায় টেস্ট অভিষেক হচ্ছে জেমি ওভারটনের
    জেমস অ্যান্ডারসনের ফিটনেস সমস্যা কপাল খুলে দিয়েছে জেমি ওভারটনের। নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট দিয়ে ইংল্যান্ডের হয়ে সাদা পোশাকে অভিষেক হতে যাচ্ছে এই পেসারের।
  • অসুস্থতায় ইংল্যান্ডের অনুশীলনে অনুপস্থিত স্টোকস
    হেডিংলি টেস্টের জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে ইংল্যান্ড, তবে অসুস্থতায় দলের সঙ্গে অনুশীলনে যোগ দিতে পারেননি বেন স্টোকস। তাতে নিউ জিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ টেস্টে ইংলিশ অধিনায়ককে পাওয়া নিয়ে জেগেছে শঙ্কা।
  • নেদারল্যান্ডসের রিপন এখন নিউ জিল্যান্ডের
    জন্ম দক্ষিণ আফ্রিকায়, ছিলেন নেদারল‍্যান্ডসের ক্রিকেটার। মাইকেল রিপন এবার হয়ে গেলেন নিউ জিল‍্যান্ডের! আসন্ন আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও নেদারল্যান্ডস সফরের দলে জায়গা পেলেন বাঁহাতি এই রিস্ট স্পিনার।
  • ক্রেইগের পর ইংল্যান্ড দলে যমজ ভাই জেমি
    নিউ জিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ টেস্টের আগে পেস বোলিং বিভাগে শক্তি বাড়াল ইংল্যান্ড। আগে থেকে দলে থাকা ক্রেইগ ওভারটনের যমজ ভাই জেমি ওভারটনকেও যুক্ত করল তারা।
  • তৃতীয় টেস্টের আগে আইসোলেশনে কনওয়ে
    ইংল্যান্ড সফরে বারবার করোনাভাইরাস থাবা বসাচ্ছে নিউ জিল্যান্ড শিবিরে। সবশেষ আক্রান্ত হয়েছেন সফরকারীদের টপ অর্ডার ব্যাটসম্যান ডেভন কনওয়ে।
  • ইংল্যান্ড সফর শেষ জেমিসনের
    শঙ্কা ছিল। শেষ পর্যন্ত সেটাই সত্যি হলো। ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ টেস্ট থেকে ছিটকে গেলেন নিউ জিল্যান্ডের পেসার কাইল জেমিসন।
  • অসাধারণ জয়ের পর পয়েন্ট হারাল ইংল্যান্ড
    নিউ জিল্যান্ডের বিপক্ষে অবিশ্বাস্য জয়ের রেশ কাটেনি এখনও। সেই ঘোরের মধ্যেই দুঃসংবাদ শুনল ইংল্যান্ড। ট্রেন্ট ব্রিজ টেস্টে মন্থর ওভার-রেটের কারণে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট কাটা পড়ল বেন স্টোকসের দলের।
  • মুরালিধরনকে ছাড়িয়ে বোল্টের সাড়ে ১০ বছরের চাওয়া পূরণ
    ট্রেন্ট বোল্টের মূল পরিচয় বোলার। নিউ জিল্যান্ডের ইতিহাসের সেরাদের একজন তিনি। বোলিংয়ের কোনো কীর্তিতে দৃষ্টি থাকার কথা তার। অথচ এই পেসারের মনে ছিল ভিন্ন চাওয়া। ব্যাটিংয়ের একটি অর্জনের জন্য ক্যারিয়ারে শুরু থেকেই নাকি তার মনে ছিল সুপ্ত বাসনা! অবশেষে বহু কাঙ্ক্ষিত সেই রেকর্ড তিনি নিজের করে নিলেন।
  • পোপ ১৪৫, রুট অপরাজিত ১৬৩
    সুযোগ পেলে সেটি কাজে লাগাতে হয় দুই হাতে। ড্যারিল মিচেলের মতো এই মন্ত্রে উদ্বুদ্ধ হলেন অলি পোপ আর জো রুটও। জীবন পেয়ে দুজনই করলেন দুর্দান্ত সেঞ্চুরি। নিউ জিল্যান্ডের রানের পাহাড় টপকে প্রথম ইনিংসে লিড নেওয়ার আশা জাগাল ইংল্যান্ড।
  • মুরালিধরনের রেকর্ড ছুঁলেন বোল্ট
    মুত্তিয়া মুরালিধরনের পাশে এখন ট্রেন্ট বোল্ট! নাহ, চমকে যাওয়ার কারণ নেই। মুরালিধরনের ৮০০ টেস্ট উইকেটের রেকর্ডের ধারেকাছে যাওয়ার সম্ভাবনা আপাতত শুধু বোল্ট কেন, নেই কারও। কোনো বোলিং কীর্তির ব্যাপারও এটি নয়। বোল্ট স্পর্শ করলেন মুরালিধরনের একটি ব্যাটিং রেকর্ড!
  • ১৯০ রানের পর দুই ক্যাচ হাতছাড়া-মিচেলের অম্লমধুর দিন
    ছোট্ট টেস্ট ক্যারিয়ারে তৃতীয় সেঞ্চুরি। এক যুগের প্রথম শ্রেণির ক্যারিয়ারে সেরা ইনিংস। প্রাপ্তি তাই যথেষ্টই। তবু আক্ষেপ খানিকটা থাকার কথা। খুব কাছে গিয়েও ছোঁয়া হলো না প্রথম ডাবল সেঞ্চুরি! এরপর ফিল্ডিংয়ে নেমে হাতছাড়া হলো দুটি ক্যাচ। সব মিলিয়ে অসাধারণ ব্যাটিংয়ের দিনটিতে কিছু অপূর্ণতাও রয়ে গেল ড্যারিল মিচেলের।
  • মিচেল-ব্লান্ডেলের দৃঢ়তায় বড় সংগ্রহের পথে নিউ জিল্যান্ড
    ক্যাচ ছাড়লে চড়া মূল্য দিতে হয়, ড্যারিল মিচেলকে জীবন দেওয়ার পর হয়তো জো রুটও ভাবছেন সেই কথা। জীবন পেয়ে কিউই ব্যাটসম্যান যে ইংল্যান্ডের সামনে দাঁড়িয়ে গেছেন দেয়াল হয়ে। ফিফটি করে ছুটছেন সেঞ্চুরির দিকে। সঙ্গে টম ব্লান্ডেলের পঞ্চাশ ছাড়ানো ইনিংসে বড় সংগ্রহের ভিত গড়ে ফেলেছে নিউ জিল্যান্ড।
  • উইলিয়ামসনকে হারাল নিউ জিল্যান্ড
    ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্ট শুরুর আগে বড় ধাক্কা খেল নিউ জিল্যান্ড। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনকে এই ম্যাচে পাচ্ছে না দলটি।
  • রুটের সেঞ্চুরিতে ইংল‍্যান্ডের জয়
    লর্ডস টেস্টের প্রথম তিন দিনে হলো দারুণ সব নাটকীয়তা। একেকটি ধসে হুট করে পাল্টে যাচ্ছিল ম‍্যাচের চিত্র। তাই চতুর্থ দিনে ইংল‍্যান্ডের স্রেফ ৬১ রান প্রয়োজন থাকলেও সম্ভাবনা বেঁচে ছিল নিউ জিল‍্যান্ডেরও। তবে দারুণ নৈপুণ্যে প্রতিপক্ষকে এবার আর কোনো সুযোগ দিলেন না জো রুট। ক‍্যারিয়ারে চতুর্থ ইনিংসে খেললেন প্রথম সেঞ্চুরির ইনিংস। বেন ফোকসকে নিয়ে প্রথম সেশনেই দলকে নিয়ে গেলেন জয়ের বন্দরে।
  • চোটে লর্ডস টেস্ট শেষ ডি গ্র্যান্ডহোমের
    ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টের তৃতীয় দিন বাজে কাটল কলিন ডি গ্র্যান্ডহোমের। ব্যাটিংয়ে নেমে পারলেন না রানের খাতা খুলতে। বল হাতে বেন স্টোকসকে বোল্ড করেও ‘নো’ বল হওয়ায় পেলেন না উইকেট। এবার পায়ের চোটে ছিটকে গেলেন ম্যাচ থেকেই।
  • রুটের ব্যাটে আশায় ইংল্যান্ড
    কলিন ডি গ্র্যান্ডহোমের বলটা বেন স্টোকসের ব্যাটের কানা ছুঁয়ে এলোমেলো করে দিল স্টাম্প। নিউ জিল্যান্ডের খেলোয়াড়রা মেতে উঠলেন উদযাপনে। ইংল্যান্ড অধিনায়ক হাঁটা দিলেন ড্রেসিংরুমের পথে। পরক্ষণেই দৃশ্যপটে হাজির তৃতীয় আম্পায়ার। ‘ওভারস্টেপ’ করেছিলেন বোলার, ‘নো’ বল! ১ রানে জীবন পেয়ে স্টোকস করলেন ফিফটি। সঙ্গে জো রুটের অপরাজিত ফিফটিতে লর্ডস টেস্টে জয়ের সম্ভাবনায় এগিয়ে এখন ইংলিশরাই।
  • অসাধারণ জুটিতে সেঞ্চুরির দুয়ারে মিচেল ও ব্লান্ডেল
    ম্যাথু পটসকে দৃষ্টিনন্দন এক অফ ড্রাইভে চার মেরে ৯৭ রানে পৌঁছে গেলেন ড্যারিল মিচেল। রাতে ঠিকমতো ঘুম হবে কি নিউ জিল্যান্ডের এই ব্যাটসম্যানের? দিনের খেলা যে সেখানেই শেষ! আরও একবার যখন দলের সামনে চোখ রাঙাচ্ছিল অল্পতে গুটিয়ে যাওয়ার শঙ্কা। টম ব্লান্ডেলের সঙ্গে কী চমৎকার জুটিই না গড়ে তুললেন মিচেল। তাদের ব্যাটেই এখন লর্ডস টেস্টে ইংল্যান্ডকে চ্যালেঞ্জিং লক্ষ্য দেওয়ার পথে কিউইরা।
  • ১৩২ রানে গুটিয়ে গিয়েও বিশ্বাস হারায়নি কিউইরা
    টস জিতে ব্যাটিংয়ে নামা দলের ৪৫ রানে নেই ৭ উইকেট! সেখান থেকে খানিকটা প্রতিরোধে ১৩২ রানের পুঁজি। টেস্ট ক্রিকেটে যেটা আসলে বলার মতো কোনো রানই নয়। তবে ওই অবস্থায়ও দল মুষড়ে পড়েনি বলে জানালেন কাইল জেমিসন। নিউ জিল্যান্ডের পেসার বললেন, ছোট্ট পুঁজিতেই লড়াইয়ের বিশ্বাস তাদের ছিল।
  • লর্ডসে ১৭ উইকেটের দিনে ইংল্যান্ডের নাটকীয় ব্যাটিং ধস
    বলা হচ্ছে, ইংল্যান্ড টেস্ট দলের ‘নতুন যুগের সূচনা।’ মাঠের লড়াইয়ে সেই যাত্রা শুরুর প্রথম দিনটা তাদের কাটল অম্লমধুর। দলে ফিরে অসাধারণ বোলিং প্রদর্শনী মেলে ধরলেন জেমস অ্যান্ডারসন। অভিষিক্ত পেসার ম্যাথু পটস দেখালেন চমক। তাদের নৈপুণ্যে নিউ জিল্যান্ডকে দেড়শর আগে গুটিয়ে দিয়ে ব্যাটিংয়েও ইংলিশদের শুরুটা হয় দারুণ। কিন্তু অবিশ্বাস্য ব্যাটিং ধসে তারাই এখন ঘোর বিপদে।
  • লিচের কনকাশন সাব হিসেবে পার্কিনসনের অভিষেক
    লম্বা সময় পর ঘরের মাঠে খেলতে নেমেই দুর্ভাগ্য সঙ্গী হলো জ্যাক লিচের। মাথায় আঘাত পেয়ে নিজে বোলিং করার আগেই মাঠ ছাড়তে হলো ইংল্যান্ডের বাঁহাতি এই স্পিনারকে। ছিটকে গেলেন নিউ জিল্যান্ডের বিপক্ষে চলমান লর্ডস টেস্ট থেকেই।
  • লর্ডসে পটসের অভিষেক
    কাউন্টি চ্যাম্পিয়নশিপে চলতি আসরের পারফরম্যান্স ম্যাথু পটসের জন্য খুলে দিয়েছে স্বপ্নের দুয়ার। প্রথমবারের মতো টেস্ট দলে জায়গা করে নেওয়ার পর এবার অভিষেকও হয়ে যাচ্ছে এই পেসারের। নিউ জিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টের একাদশে রাখা হয়েছে তাকে।
  • চুক্তি হারিয়ে অভিমানে অবসরে স্যাটার্থওয়েট
    মেয়েদের ক্রিকেটে নিউ জিল্যান্ডের ইতিহাসের সেরা ব্যাটারদের একজন বিদায় নিলেন বিষণ্ন মনে। বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা হবে না জানার পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন অ্যামি স্যাটার্থওয়েট।
  • কোভিড পজিটিভ নিউ জিল্যান্ড দলের ৩ জন
    ইংল্যান্ড সফরে যাওয়া নিউ জিল্যান্ড শিবিরে হানা দিয়েছে করোনাভাইরাস। আক্রান্ত হয়েছেন পেসার ব্লেয়ার টিকনার, ব্যাটসম্যান হেনরি নিকোলস ও বোলিং কোচ শেন জার্গেনসেন।
  • ‘নতুন যুগের সূচনায়’ ইংল্যান্ড দলে ফিরলেন অ্যান্ডারসন-ব্রড
    সাম্প্রতিক ঘটনাপ্রবাহে জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের ইংল্যান্ড টেস্ট দলে ফেরা অনুমিতই ছিল। হলোও তাই। অভিজ্ঞ দুই পেসারকে নিয়েই নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টেস্টের দল সাজিয়েছে ইংলিশরা।
  • যে কারণে ইংল্যান্ড টেস্ট দলের দায়িত্ব নিয়েছেন ম্যাককালাম
    সাদা বলের ক্রিকেটে বিশ্বের সেরা দলগুলোর একটি ইংল্যান্ড, ওয়ানডের বর্তমান চ্যাম্পিয়ন তারা। কিন্তু টেস্টে তাদের অবস্থা এখন যাচ্ছেতাই। জিততে যেন ভুলেই গেছে এই সংস্করণে হাজার ম্যাচ খেলা একমাত্র দলটি। ব্যর্থতার খোলসে বন্দি ইংলিশদের টেস্ট দলের প্রধান কোচের দায়িত্ব নিয়েছেন ব্রেন্ডন ম্যাককালাম। নিউ জিল্যান্ডের সাবেক অধিনায়ক বলেছেন, ইংল্যান্ডকে কক্ষপথে ফেরানোর কঠিন চ্যালেঞ্জই তাকে আকৃষ্ট করেছে এই দায়িত্বে।
  • নিউ জিল্যান্ডের চুক্তিতে এজাজ-ব্রেসওয়েল, বাদ নিশাম
    তিন ওয়ানডে খেলেই নিউ জিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা করে নিয়েছেন মাইকেল ব্রেসওয়েল। আসছে মৌসুমের চুক্তিতে ফিরেছেন বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেল। তালিকা থেকে বাদ পড়েছেন অলরাউন্ডার জেমস নিশাম।
  • ইংল্যান্ড টেস্ট দলের প্রধান কোচ ম্যাককালাম
    ব্যর্থতার বৃত্তে বন্দি দল, জিততে যেন ভুলেই গেছে। টেস্ট ক্রিকেটে চরম বাজে এই অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে ব্রেন্ডন ম্যাককালামকে বেছে নিয়েছে ইংল্যান্ড। সাদা পোশাকের ক্রিকেটে নতুন প্রধান কোচের দায়িত্ব তুলে দিয়েছে নিউ জিল্যান্ডের সাবেক এই অধিনায়কের কাঁধে।
  • নিউ জিল্যান্ডের কোচিং স্টাফে লুক রাইট
    ঠাসা সূচিতে ক্রিকেটারদের মতো কোচিং স্টাফের সদস্যরাও হয়ে উঠতে পারেন ক্লান্ত। এই ভাবনায় কোচিং বিভাগের সদস্য বাড়িয়েছে নিউ জিল্যান্ড। একেক সিরিজে দায়িত্বভার থাকবে একেকজনের কাঁধে।
  • এজাজের ১০ উইকেটের ইতিহাস গড়া জার্সি নিলামে
    এজাজ প্যাটেলের ১৮ ম্যাচের আন্তর্জাতিক ক্যারিয়ারের সবচেয়ে স্মরণীয় কীর্তি এটি। ক্যারিয়ার শেষেও এটিই থাকবে উজ্জ্বলতম পারফরম্যান্স, তা বলে দেওয়ায় ঝুঁকি নেই খুব একটা। তবে মহৎ এক উদ্দেশে নিজের ক্যারিয়ারের সবচেয়ে বড় ঘটনার একটি স্মারক নিলামে তুলছেন নিউ জিল্যান্ডের এই বাঁহাতি স্পিনার।
  • আইপিএলকে ‘না’ বলা জেমিসনে মুগ্ধ স্টেড
    প্রথম আইপিএলের নিলামেই ১৫ কোটি রুপি! ক্রিকেটবিশ্বে তোলপাড় ফেলে দিয়েছিলেন কাইল জেমিসন, বদল গিয়েছিল তার জীবনও। সেই ক্রিকেটারই পরের আইপিএলের নিলাম থেকে নিজের নাম সরিয়ে নেন স্বেচ্ছায়। আন্তর্জাতিক ক্রিকেটে এখনও নবীন একজন ক্রিকেটার যে পরিণত মানসিকতার পরিচয় দিয়েছেন, তাতে উচ্ছ্বসিত নিউ জিল্যান্ড কোচ গ্যারি স্টেড।
  • স্টোকসের কাজ কঠিন করে তুলতে চায় নিউ জিল্যান্ড
    দৃঢ়তা, আগ্রাসন, ইতিবাচকতা- বেন স্টোকসের খেলায় ফুটে ওঠে এই সবকিছুই। নিজের সেই ভয়ডরহীন ক্রিকেট নিশ্চিতভাবে দলেও প্রবাহিত করতে চাইবেন ইংল্যান্ডের নতুন টেস্ট অধিনায়ক। তবে সেই স্রোতেই বাঁধ দিতে চায় নিউ জিল্যান্ড। অধিনায়ক স্টোকসের শুরুর পথে কাঁটা বিছিয়ে রাখতে চান নিউ জিল্যান্ডর কোচ গ্যারি স্টেড।
  • পাকিস্তান সফর করবে নিউ জিল্যান্ড ও ইংল্যান্ড
    নিরাপত্তা শঙ্কায় গত বছর শেষ মুহূর্তে পাকিস্তান সফর বাতিল করেছিল নিউ জিল্যান্ড ও ইংল্যান্ড। বছর না পেরোতেই এশিয়ার দেশটিতে সফরের ব্যাপারে সম্মত হয়েছে দল দুটি। চলতি বছরের শেষের দিকে পাকিস্তানে যাবে তারা।
  • প্রথমবার হ্যাডলি মেডেল সাউদির
    বল হাতে দারুণ একটি মৌসুম কাটানোর স্বীকৃতি পেলেন টিম সাউদি। প্রথমবারের মতো নিউ জিল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার ‘স্যার রিচার্ড হ্যাডলি মেডেল’ জিতলেন অভিজ্ঞ এই ফাস্ট বোলার।
  • ১৭ বছরের ক‍্যারিয়ারের ইতি টানছেন বেনেট
    জাতীয় দলে সুযোগ মেলে না অনেকদিন ধরে। ঘরোয়া ক্রিকেটেও সময় খুব একটা ভালো কাটছে না। ক্যারিয়ারে ভাটার টান ভালো করেই অনুভব করছেন হামিশ বেনেট। তাই এই পথচলার ইতি টানার সিদ্ধান্ত নিয়েছেন নিউ জিল্যান্ডের ৩৫ বছর বয়সী পেসার।
  • নিউ জিল্যান্ডের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার বোল্ট ও ডিভাইন
    গত বছর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দারুণ পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ এই সংস্করণে নিউ জিল্যান্ডের বর্ষসেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পেসার ট্রেন্ট বোল্ট। আর নারীদের ২০ ওভারের ক্রিকেটের সেরা হয়েছেন অলরাউন্ডার সোফি ডিভাইন।
  • টেইলরের বিদায়ী ম্যাচে গাপটিল ও ইয়াংয়ের সেঞ্চুরি
    নিউ জিল্যান্ড ক্রিকেটের গ্রেটদের একজন রস টেইলর। দেশটির অনেক রেকর্ড জ্বলজ্বল করছে তার নামের পাশে। নিজের শেষ ম্যাচে ব্যাট হাতে অবশ্য তেমন কিছু করতে পারেননি তিনি। তবে নেদারল্যান্ডসের বিপক্ষে মার্টিন গাপটিল ও উইল ইয়াংয়ের সেঞ্চুরিতে তাকে বড় জয় উপহার দিল কিউইরা।
  • ছলছল চোখে বিদায়, শেষ ম্যাচে অল্পতে শেষ টেইলর
    জাতীয় সঙ্গীত গাওয়ার সময় দেশ নিয়ে গর্ব আর ভালোবাসা নিশ্চয়ই সবসময়ই থাকে। তবে এ দিন আবেগটাই বুঝি বেশি পেয়ে বসল রস টেইলরকে। দেশের জার্সি গায়ে শেষবার বলে কথা! ক্যামেরার চোখ খুব কাছ থেকে ফুটিয়ে তুলল তাকে।তখন তার চোখের কোণে চিকচিক করছে জল। সতীর্থদের সঙ্গে তখন তার সঙ্গী তিন সন্তানও। জাতীয় সঙ্গীত শেষ হতেই এক হাতে মুছলেন চোখের পানি। তার পিঠ চাপড়ে দিলেন পাশে দাঁড়ানো মার্টিন গাপটিল। টেইলর সন্তানদের গালে এঁকে দিলেন ভালোবাসার চিহ্ন। এরপর মাঠ ছাড়লেন দর্শকের তুমুল করতালিতে।
  • ধ্বংসস্তূপে দাঁড়িয়ে ল্যাথামের ক্যারিয়ার সেরা ইনিংস
    স্কোরবোর্ডে দলের রান ৩২ ছুঁতেই নেই ৫ উইকেট। নিউ জিল্যান্ড তখন অল্পতে গুঁড়িয়ে যাওয়ার শঙ্কায়। কোণঠাসা হয়ে পড়া দলকে ব্যাট হাতে সামনে থেকে পথ দেখালেন টম ল্যাথাম। উপহার দিলেন ওয়ানডেতে নিজের ক্যারিয়ার সেরা ইনিংস। পরে বোলারদের নৈপুণ্যে নেদারল্যান্ডসকে দেড়শর আগে গুটিয়ে বিশাল জয় পেল স্বাগতিকরা।
  • অভিষিক্ত টিকনারের বোলিং ঝলকের পর ইয়াংয়ের সেঞ্চুরি
    নিয়মিত ক্রিকেটারদের বেশিরভাগ না থাকায় পাওয়া সুযোগটা দুই হাতে লুফে নিলেন ব্লেয়ার টিকনার। নেদারল্যান্ডসের বিপক্ষে দারুণ বোলিংয়ে ওয়ানডে অভিষেক রাঙালেন এই পেসার। পরে আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে নিউ জিল্যান্ডকে অনায়াস জয় এনে দিলেন উইল ইয়াং।
  • নিউ জিল্যান্ড শিবিরে কোভিডের হানা
    নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে করোনাভাইরাস হানা দিয়েছে নিউ জিল্যান্ড দলে। প্রাণঘাতী রোগটিতে আক্রান্ত হয়ে সিরিজ থেকে ছিটকে গেছেন বাঁহাতি ব্যাটসম্যান মার্ক চ্যাপম্যান।
  • নিউ জিল্যান্ডকে অপেক্ষায় রেখে দক্ষিণ আফ্রিকার ‘প্রথম’
    দুপুর বেলায় হঠাৎ প্রায় অন্ধকার চারপাশ। ক্রাইস্টচার্চের আকাশে কালো মেঘের আনাগোনা। দক্ষিণ আফ্রিকার ভাগ্যাকাশেও বলা যায় দুর্যোগের ঘনঘটা! টিপটিপ বৃষ্টি ক্রমেই রূপ নিল ভারী বর্ষণে। চা-বিরতি হয়ে গেল আগেভাগেই। জয় থেকে দক্ষিণ আফ্রিকার দূরত্ব তখন স্রেফ ১ উইকেটের। কিন্তু দুরু দুরু বুকে তাদের অপেক্ষা, সেই সময়টা মিলবে তো! নিউ জিল্যান্ড তখন আশায় প্রকৃতির সহায়তায় ম্যাচ বাঁচানোর। শেষ পর্যন্ত খুব দীর্ঘায়িত হলো না বৃষ্টি। দক্ষিণ আফ্রিকাও পেয়ে গেল জয়ের ঠিকানা।
  • ভেরেইনার সেঞ্চুরি আর রাবাদার ব্যাট-বলের তোপে বিপাকে নিউ জিল্যান্ড
    ৬ টেস্ট, ৮ ইনিংস। একবারও রান ছাড়ায়নি ৩০। জায়গা ধরে রাখার উত্তাপটা নিশ্চয়ই টের পাচ্ছিলেন কাইল ভেরেইনা। অবশেষে তিনি দেখাতে পারলেন তার ভেতরের আগুন। তাতে পুড়ল নিউ জিল্যান্ডের বোলিং। পরে ব্যাটিংয়েও কিউইদের শুরুটা হলো বাজে। ব্যাটে-বলে দাপুটে পারফরম্যান্সের দিনে সিরিজে সমতা ফেরানোর জয়ের ক্ষেত্র তৈরি করে ফেলল দক্ষিণ আফ্রিকা।
  • ডি গ্র্যান্ডহোমের সেঞ্চুরির পরও চাপে নিউ জিল্যান্ড
    মেঘাচ্ছন্ন শীতল দিনে দক্ষিণ আফ্রিকার পেসারদের সামাল দিয়ে চমৎকার এক সেঞ্চুরি করলেন কলিন ডি গ্র্যান্ডহোম। তবে ড্যারিল মিচেল ছাড়া আর কারো সঙ্গ পেলেন না তেমন। কাগিসো রাবাদা ও মার্কো ইয়ানসেনের দারুণ বোলিংয়ে লিড নিল সফরকারীরা। পরে ব্যাটসম্যানদের মিলিত অবদানে দুইশ ছাড়িয়ে বড় লক্ষ্য দেওয়ার পথে তারা।
  • রাবাদা-ইয়ানসেনের তোপে বিপাকে নিউ জিল্যান্ড
    বড় সংগ্রহ গড়ার মঞ্চ ছিল তৈরি। কিন্তু দক্ষিণ আফ্রিকার মিডল ও লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা পারলেন না দলকে প্রত্যাশিত পুঁজি এনে দিতে। তবে বল হাতে জ্বলে উঠলেন দুই পেসার কাগিসো রাবাদা ও মার্কো ইয়ানসেন। দ্রুত নিউ জিল্যান্ডের পাঁচ উইকেট তুলে নিয়ে দলকে রাখলেন চালকের আসনে।
  • বিধ্বস্ত দ. আফ্রিকা মাথা তুলে দাঁড়াল এরউইয়ার সেঞ্চুরিতে
    প্রথম ইনিংসে ৯৫, দ্বিতীয় ইনিংসে ১১১। প্রথম টেস্টে এভাবেই মুখ থুবড়ে পড়েছিল দক্ষিণ আফ্রিকার ব্যাটিং। সেই বিভীষিকার পরের টেস্টে একই মাঠে টস জিতে ব্যাটিং নিতে সাহস লাগে বটে! ডিন এলগার সেই চ্যালেঞ্জ নিলেন এবং প্রথম দিনে জিতেও দেখালেন। তাদের নায়ক অবশ্য নবীন একজন। চোয়ালবদ্ধ লড়াইয়ের সেঞ্চুরিতে নিজেকে চেনালেন সারেল এরউইয়া।
  • দ. আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টেও নেই বোল্ট
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টেও ট্রেন্ট বোল্টকে পাচ্ছে না নিউ জিল্যান্ড। টেস্ট ম্যাচের জন্য পর্যাপ্ত অনুশীলনের সময় না পাওয়ায় এই ফাস্ট বোলারের চোটে পড়ার ঝুঁকি নিতে নারাজ নিউ জিল্যান্ড কোচ।
  • দক্ষিণ আফ্রিকাকে বিধ্বস্ত করে নিউ জিল্যান্ডের রেকর্ড গড়া জয়
    প্রথম ইনিংসের চেয়ে একটু উন্নতি! তবে এটাকে উন্নতি বললে অবশ্য মুখ লুকাতে পারেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররাই। বরং বলা ভালো, আরও একবার মুখ থুবড়ে পড়ল তাদের ব্যাটিং। আড়াই দিনের কম সময়ে রেকর্ড ব্যবধানে জিতে সিরিজে এগিয়ে গেল নিউ জিল্যান্ড।
  • ৪৯ বলে সেঞ্চুরি টেইলরের
    টেস্ট ক্রিকেটের সঙ্গে সম্পর্ক চুকেবুকে গেছে গত মাসে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেবেন আর একটি ওয়ানডে সিরিজ খেলেই। তবে রস টেইলরের ব্যাটের ধার যে যথেষ্টই আছে এখনও, তা টের পেলেন ওয়েলিংটন ফায়ারবার্ডসের বোলাররা। সেন্ট্রাল স্ট্র্যাগসের হয়ে অভিজ্ঞ ব্যাটসম্যান করলেন বিধ্বংসী এক সেঞ্চুরি।
  • কিউইদের ব্যাট-বলের দাপটে কোণঠাসা দক্ষিণ আফ্রিকা
    দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে অলআউট ৯৫ রানে। নিউ জিল্যান্ডের শেষ জুটিতেই রান ৯৪! ম্যাচের চিত্র অনেকটা ফুটে ওঠে স্রেফ এইটুকুতেই! সঙ্গে হেনরি নিকোলসের সেঞ্চুরি, টম ব্লান্ডেলের ‘প্রায়’ সেঞ্চুরি আর শেষ ব্যাটসম্যান ম্যাট হেনরির ফিফটি তো আছেই। এরপর দ্বিতীয় ইনিংসের শুরুতে ফিরে এসেছে দক্ষিণ আফ্রিকার ব্যাটিংয়ের ভোগান্তিও। সবমিলিয়ে ম্যাচের ভাগ্যও এখন মোটামুটি পরিষ্কার।
  • হেনরির আগুনে ৯৫ রানেই ভস্মীভূত প্রোটিয়া ব্যাটিং
    সবশেষ টেস্টেও ম্যান অব দা ম্যাচ। তার পরও সুযোগের অপেক্ষায় হাপিত্যেশ করতে হয় ম্যাট হেনরিকে। নিউ জিল্যান্ডের তারকা সমৃদ্ধ পেস আক্রমণে টেস্ট খেলার সুযোগ তার হয় কালেভদ্রে। এবারও মাঠে নামতে পারলেন ট্রেন্ট বোল্ট ছুটিতে থাকায়। সেই সুযোগটা কাজে লাগালেন আগুন ঝরা বোলিংয়ে। হেনরির বোলিং তোপে উড়ে গেল দক্ষিণ আফ্রিকার ব্যাটিং।
  • ‘হাত কেটে ফেলার’ কথাও ভেবেছিলেন উইলিয়ামসন!
    কনুইয়ের চোটের সঙ্গে লড়াইয়ে যেন হাঁপ ধরে গেছে কেন উইলিয়ামসনের। এসেছে বিরক্তি। লম্বা সময় ধরে মাঠের বাইরে থাকায় নিউ জিল‍্যান্ড অধিনায়ক কখনও কখনও হাল ছেড়ে দিতে চেয়েছেন। হতাশা ও বিরক্তি এতটাই পেয়ে বসেছে যে, যন্ত্রণা থেকে মুক্তি পেতে হাত কেটে ফেলার ভাবনাও কখনও কখনও মনে উদয় হয়েছে বলে জানালেন তিনি।
  • প্রথমবার নিউ জিল্যান্ড টেস্ট দলে ফ্লেচার ও টিকনার
    ঘরোয়া ক্রিকেটে ভালো পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন ক্যাম ফ্লেচার ও ব্লেয়ার টিকনার। প্রথমবারের মতো নিউ জিল্যান্ডের টেস্ট দলে ডাক পেয়েছেন তারা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের দলে ফিরেছেন কলিন ডি গ্র্যান্ডহোম ও হামিশ রাদারফোর্ড।
  • এবার ক্যান্সারে আক্রান্ত কেয়ার্নস
    দুঃসময় যেন পিছু ছাড়ছে না ক্রিস কেয়ার্নসের। একটি ধাক্কা সামলানোর লড়াই চালিয়ে যাওয়ার মধ‍্যেই পেলেন আরেকটি দুঃসংবাদ। একের পর এক শারীরিক সমস্যা দেখা দেওয়া নিউ জিল্যান্ডের সাবেক এই অলরাউন্ডারের অন্ত্রে ক্যান্সার ধরা পড়েছে।
  • ১৫ কোটি রুপির জেমিসন এবার দুই কারণে নেই নিলামে
    আইপিএলের গত আসরের নিলামে আলোড়ন তুলেছিলেন কাইল জেমিসন। টেবিলের খেলায় চমক জাগানিয়া লড়াইয়ে ১৫ কোটি রুপিতে তাকে দলে পেয়েছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর। সেই জেমিসন এবার মেগা নিলামে রাখেননি নিজের নাম। আইপিএলের সময়টায় তিনি একান্ত সময় কাটাতে চান পরিবারের সঙ্গে আর নিবিড়ভাবে কাজ করতে চান নিজের খেলার উন্নতি নিয়ে।
  • রান না নিয়ে আইসিসির সম্মাননা পেলেন মিচেল
    দলের বিশ্বকাপ ফাইনাল ভাগ্য তখন দোদুল্যমান। একটি রানও মহামূল্য। এরকম গুরুত্বপূর্ণ সময়ে রানের সুযোগ পেয়েও স্রেফ ক্রিকেটীয় ভব্যতা দেখিয়ে রান নেননি ড্যারিল মিচেল। সেদিন শেষ পর্যন্ত ৭২ রান করে দলের জয়ে ম্যাচ সেরা হয়েছিলেন তিনি। এবার আইসিসি তাকে পুরস্কৃত করল ওই একটি রান না নেওয়ার জন্য।
  • ক্লার্ক-স্যান্টনার ঝড়ে চ্যাম্পিয়ন নর্দার্ন ব্রেভ
    প্রথম চার ব্যাটসম্যানের তিন জনই ফিরে গেলেন এক অঙ্কে। তবে ওপেনার ক্যাটিনি ক্লার্কের ব্যাটে উঠল ঝড়। সঙ্গে মিচেল স্যান্টনারের বিস্ফোরক ইনিংসে রেকর্ড সংগ্রহ গড়ল নর্দার্ন ব্রেভ। সুপার স্ম্যাশে নিজেদের সর্বোচ্চ পুঁজি গড়ার পর বোলারদের নৈপুণ্যে কেন্টারবুরি কিংসকে সহজেই হারিয়ে শিরোপা জিতল নর্দার্ন ব্রেভ।
  • ৬ বছর পর দ.আফ্রিকা দলে হার্মার
    দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্ট ক্যারিয়ারের শুরুটা ছিল সম্ভাবনাময়। কিন্তু কঠিন বাস্তবতা সাইমন হার্মারকে ঠেলে দিয়েছিল দেশের বাইরে। পরে কলপ্যাক চুক্তি করে কাউন্টি ক্রিকেটে পাড়ি জমিয়ে স্বপ্ন দেখেন ইংল্যান্ডের হয়ে ক্যারিয়ার গড়ার। কিন্তু পটপরিবর্তনে সেই স্বপ্নও যায় হারিয়ে। শেষ পর্যন্ত তাকে ফিরতে হলো শেকড়ের কাছেই। জন্মভূমির হয়েই ৬ বছর পর আবার আন্তর্জাতিক আঙিনায় ফেরার পথে এই অফ স্পিনার।
  • নিউ জিল্যান্ডের অস্ট্রেলিয়া সফর স্থগিত
    অস্ট্রেলিয়ার মাটিতে নিউ জিল্যান্ডের আসন্ন সীমিত ওভারের সিরিজ স্থগিত করা হয়েছে। সফর শেষে দেশে ফিরে নিউ জিল্যান্ড দলের কোয়ারেন্টিন নিয়ে অনিশ্চয়তায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
  • সাউদি-হ্যাডলিদের পাশে জেমিসন
    বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে বল হাতে উজ্জ্বল পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন কাইল জেমিসন। আইসিসি টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা তিন নম্বরে জায়গা করে নিয়েছেন নিউ জিল্যান্ডের এই পেসার।
  • টেইলরকে বিদায়ী উপহার দিতে পারার তৃপ্তি ল্যাথামের
    বিদায়ী টেস্ট নিয়ে অনেক কিছু ভেবে থাকতে পারেন রস টেইলর। তবে বাস্তবে যা হলো, তেমন কিছু নিশ্চয়ই তার ভাবনার সীমানাতেও ছিল না। নিউ জিল্যান্ডের সফলতম ব্যাটসম্যান টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন শেষ বলে উইকেট নিয়ে। দারুণ ক্যাচ নিয়ে উইকেট নেওয়ায় অবদান যার, সেই টম ল্যাথাম উচ্ছ্বসিত তাদের ক্রিকেট নায়কের এই প্রাপ্তিতে।
  • ইয়াসিরের উদ্দেশ্যে অনুপযুক্ত ভাষা ব্যবহারে জেমিসনের শাস্তি
    ক্রাইস্টচার্চ টেস্টে বাংলাদেশের ব্যাটসম্যান ইয়াসির আলিকে আউট করার পর অনুপযুক্ত ভাষা ব্যবহার করায় শাস্তি পেয়েছেন কাইল জেমিসন। নিউ জিল্যান্ডের এই পেসারকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে তার নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
  • বড় হারের আগে লিটনের চোখধাঁধানো সেঞ্চুরি
    নান্দনিকতা ও নিয়ন্ত্রণ, কতৃত্ব আর কাব্যিক শটের মহড়া, সবকিছুই ফুটে উঠল একটি ইনিংসে। দল বড় হারের পথে। ম্যাচ তিন দিনেই খতম হওয়ার দিকে। প্রতিপক্ষের পেস আক্রমণের একের পর এক থাবা। সবকিছু একদিকে, লিটন কুমার দাস যেন ভিন্ন এক ভুবনে। কখনও তিনি শিল্পী। হ্যাগলি ওভালের সবুজ ক্যানভাসে আঁকলেন তুলি আঁচড়। কখনও তিনি রাজা। প্রবল দাপটে আছড়ে ফেললেন ‘শত্রুর’ সব বাধা!
  • ওয়্যাগনারের ছোবলে এলোমেলো বাংলাদেশ
    একটি অসাধারণ ক্যাচ, একটি বাজে শট আর একটি খুনে বাউন্সার, এই তিন চোটে আহত বাংলাদেশের লড়াইয়ের চেষ্টা। আগের দিনের চেয়ে যদিও অনেকটাই গোছানো হলো ব্যাটিং, তবে প্রথম সেশনের প্রতিরোধ ভেঙে পড়ল দ্বিতীয় সেশনে। নিউ জিল্যান্ডের সামনে তাই হাতছানি তিন দিনেই ম্যাচ জয়ের।
  • দুই উইকেট আর কিছুটা প্রতিরোধের সেশন বাংলাদেশের
    প্রথম দিনের উইকেট ছিল অনেকটা আউটফিল্ডের মতোই সবুজ। দ্বিতীয় দিনে সবুজের আভা কমে আসে অনেকটা। তৃতীয় দিনে উইকেট প্রায় সাদা চেহারার। ব্যাটিংয়ের জন্য বলা যায় আদর্শ। সেই উইকেটে চার কিউই পেসারের সামনে বেশ প্রতিরোধ গড়ল ফলো-অনে পড়া বাংলাদেশ। তবে সঙ্গী এলো প্রথম ও দ্বিতীয় ঘণ্টার শেষ দিকে দুই থিতু ব্যাটসম্যানকে হারানোর হতাশা।
  • দারুণ ক্যাচে সাদমানকে হারাল বাংলাদেশ
    প্রথম দিনের উইকেট ছিল অনেকটা আউটফিল্ডের মতোই সবুজ। দ্বিতীয় দিনে সবুজের আভা কমে আসে অনেকটা। তৃতীয় দিনে উইকেট প্রায় সাদা চেহারার। ব্যাটিংয়ের জন্য আদর্শ বলা যায়। সেই উইকেটে চার কিউই পেসারকে নিরাপদেই খেলে পার করছিলেন বাংলাদেশের দুই ওপেনার। কিন্তু দিনের প্রথম পানি পানের বিরতির ঠিক আগে আউট হয়ে গেলেন সাদমান ইসলাম।
  • ল্যাথাম ২৫২, বাংলাদেশ ১২৬
    সুইং করানোর সামর্থ্য তো টিম সাউদি ও ট্রেন্ট বোল্টের সহজাত। পাশাপাশি দুজন দেখিয়ে দিলেন সবুজ উইকেটে বল রাখার আদর্শ লেংথও। নিউ জিল্যান্ডের দুই অভিজ্ঞ পেসার দারুণ বোলিংয়ে গুঁড়িয়ে দিলেন বাংলাদেশের ব্যাটিং। ধ্বংসস্তুপে দাঁড়িয়ে কিছুটা লড়াই করতে পারলেন কেবল ইয়াসির আলি চৌধুরি ও নুরুল হাসান সোহান। নিউ জিল্যান্ডের বিশাল লিড তাতে অবশ্য আটকানো গেল না।
  • এক ঘণ্টায় নেই বাংলাদেশের ৪ উইকেট
    ক্রাইস্টচার্চ টেস্টে নিউ জিল্যান্ডের রান-পাহাড়ের জবাব দিতে নেমে বাংলাদেশের শুরুটা হলো দুঃস্বপ্নের মতো। এক ম্যাচ পর ফের ব্যর্থতার চক্রে তাদের টপ অর্ডার। দ্বিতীয় সেশনে স্রেফ এক ঘণ্টায় ফিরে গেলেন প্রথম চার ব্যাটসম্যান।
  • চমৎকার সেশনে বাংলাদেশের ৪ উইকেট
    আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান সাত সকালেই স্পর্শ করেছেন মাইলফলক। ডাবল সেঞ্চুরি ছুঁয়ে এখনও ক্রিজে টিকে আছেন টম ল্যাথাম। তবে এরপরও প্রথম সেশন নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। শরিফুল ইসলাম ও ইবাদত হোসেনের হাত ধরে চার উইকেট তুলে নিয়ে লড়াই করছে ম্যাচে ফিরতে।
  • ছক্কার ঝড়ে ব্রেসওয়েলের ১৪১, ভাঙলেন গাপটিল-বাবরের রেকর্ড
    সোয়া দুইশ ছাড়ানো রান তাড়ায় পঞ্চাশের আগেই নেই পাঁচ উইকেট। দল অল্পতে গুটিয়ে যাওয়ার শঙ্কায়। সেখান থেকে কী দুর্দান্ত ইনিংসটাই না খেললেন মাইকেল ব্রেসওয়েল। খুনে ব্যাটিংয়ে দলকে উপহার দিলেন অসাধারণ এক জয়। তার ব্যাটে ওলটপালট হয়ে গেল রেকর্ড বইয়ের পাতা।
  • হ্যাগলি ওভালে বাংলাদেশের অপেক্ষায় সবুজ ও বাউন্সি উইকেট
    প্রথম টেস্ট শুরুর আগে টিভিতে আলোচনায় ধারাভাষ্যকার মার্ক রিচার্ডসন, ব্রেন্ডন ম্যাককালামরা বলছিলেন, “নিউ জিল্যান্ডে এত কম ঘাসের উইকেট গত কয়েক বছরে দেখিনি।” খেলা শুরুর পর দেখা যায়, শুধু ঘাসই কম নয়, নিউ জিল্যান্ড বিবেচনায় উইকেট বেশ মন্থরও। বাংলাদেশ ফায়দা নেয় দারুণভাবেই। তবে দ্বিতীয় টেস্টে ব্যাটসম্যানদের অপেক্ষায় আরও কঠিন চ্যালেঞ্জ।
  • ‘বাংলাদেশের জয় বিশ্ব ক্রিকেটের জন্য ভালো’
    ক্যারিয়ারের শেষ টেস্ট সিরিজের শুরুতেই দলের বিব্রতকর হার। রস টেইলরের শেষের শুরুটা সুখকর হয়নি মোটেও। তবে নিজেদের হতাশা ছাপিয়ে তিনি দেখছেন বৃহত্তর ছবিটা। বাংলাদেশের এই জয় ক্রিকেট খেলাটির জন্যই দারুণ ব্যাপার বলে মনে করেন নিউ জিল্যান্ডের সফলতম ব্যাটসম্যান।
  • বিপদ থেকে উদ্ধার পাওয়ার পথ খুঁজছে নিউ জিল্যান্ড
    লুক রনকি নিজে ছিলেন আগ্রাসী ব্যাটসম্যান। যে কোনো পরিস্থিতিতে আগ্রাসনই ছিল বরাবরের কৌশল। এখন তিনি নিউ জিল্যান্ডের ব্যাটিং কোচ। মাউন্ট মঙ্গানুই টেস্টে বাংলাদেশের তৈরি করা ফাঁস আলগা করতে পুরনো কৌশলেই সমাধান দেখছেন তিনি। শেষ দিনে নিজেদের ব্যাটসম্যানদের ইতিবাচক ব্যাটিং করতে দেখতে চান তিনি।
  • দ্যুতিময় ইবাদতে উজ্জ্বল বাংলাদেশের জয়ের স্বপ্ন
    দুটি ক্যাচের সঙ্গে একটি রান আউটের সহজ সুযোগ হাতছাড়া। সেসব কাজে লাগিয়ে নিউ জিল্যান্ডের লিড। মনে হচ্ছিল, আরও একবার বুঝি এলো দীর্ঘশ্বাসের পালা। কিন্তু এই দিনটি অন্যরকম। এই ম্যাচটি আলাদা। ম্যাচের পর ম্যাচ ধারহীন বোলিংয়ে যাকে নিয়ে ছিল সমালোচনা, সেই ইবাদত হোসেন চৌধুরি জ্বলে উঠলেন আগুনে বোলিংয়ে। ক্যারিয়ার সেরা বোলিংয়ে তিনি বাংলাদেশকে নিয়ে গেলেন এমন এক জায়গায়, যেখান থেকে জয় খুব নাগালেই!
  • ২ উইকেটের সঙ্গে একটি সুযোগ হাতছাড়ার আক্ষেপ
    প্রথম ইনিংসে ভালো বল করেও উইকেটশূন্য থাকা তাসকিন আহমেদের হাত ধরে এলো প্রথম সাফল্য। গতিময় বোলিংয়ে ইবাদত হোসেন নিলেন আরেকটি। উইকেট পেতে পারতেন মেহেদী হাসান মিরাজও। তবে সুযোগ কাজে লাগাতে পারেননি লিটন দাস। তাই নিউ জিল্যান্ডের দুই উইকেটের সঙ্গে একটি সুযোগ হাতছাড়ার আক্ষেপ নিয়ে চা-বিরতিতে গেছে বাংলাদেশ। 
  • ১৩০ রানের লিড নিয়ে থামল বাংলাদেশ
    ইয়াসির আলি চৌধুরির সঙ্গে মেহেদী হাসান মিরাজের জুটি ভাঙার পর দ্রুতই গুটিয়ে গেল বাংলাদেশের প্রথম ইনিংস। তৃতীয় নতুন বলে দ্রুত শেষ চার উইকেট হারানোর আগে অবশ্য নিউ জিল্যান্ডের বিপক্ষে লিড শতরানে নিতে পেরেছে মুমিনুল হকের দল।
  • মাহমুদুলকে ফেরানোর সুযোগ যেভাবে হারাল নিউ জিল্যান্ড
    নিউ জিল্যান্ডের সামনে বাঁধার দেয়াল হয়ে দাঁড়িয়ে যিনি, তাকে ফেরানোর বড় একটা সুযোগ এসেছিল। কিন্তু নিজেদের ভুলেই সেটা তারা পারেনি। কিউইরা রিভিউ না নেওয়ায় বেঁচে যাওয়া মাহমুদুল হাসান জয় দিন শেষ করেন অপরাজিত থেকে। নিউ জিল্যান্ডের পেসার নিল ওয়্যাগনার দিনশেষে বললেন, ব্যাটের কানায় লাগার মতো শব্দ পেয়ে তারা রিভিউ নেননি।
  • সাকিব-তামিমদের চেয়ে ‘ভিন্ন ব্র্যান্ডের ক্রিকেট’ মাহমুদুল-শান্তদের
    এমনিতেই বাংলাদেশের ব্যাটিংয়ে বড় আস্থার জায়গা তামিম ইকবাল ও সাকিব আল হাসান। নিউ জিল্যান্ডে টেস্টে তাদের রেকর্ড আরও বেশি ভালো। সেই দুজনই এবারের সফরে নেই। তবে তরুণ যে ব্যাটসম্যানরা খেললেন, তাদের দেখে মুগ্ধ নিল ওয়্যাগনার। নিউ জিল্যান্ডের এই পেসার বললেন, সাবধানী ক্রিকেট খেলে বাংলাদেশের এই তরুণরা তেমন কোনো সুযোগই দেননি প্রতিপক্ষকে।
  • নিউ জিল্যান্ডে বাংলাদেশের সোনালি দিন
    প্রথম দিনের শেষ সেশনে ছিল ম্যাচে ফেরার ইঙ্গিত, দ্বিতীয় দিনে ফেরার সেই অভিযান পেল পূর্ণতা। মাউন্ট মঙ্গানুই টেস্টে ব্যাটে-বলে ঝলমলে একটি দিন কাটাল বাংলাদেশ। সকালের সেশনে বোলারদের দারুণ সাফল্য আর পরে মাহমুদুল হাসান জয় ও নাজমুল হোসেন শান্তর ব্যাটিং দৃঢ়তায় দুই দিন শেষে শক্ত অবস্থানে দল।
  • মাহমুদুল-শান্তর দৃঢ়তায় বাংলাদেশের লড়াই
    বলা হয়, টেস্টে ব‍্যাটিংয়ের জন‍্য সেরা সময় দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশন। এই সময়েও বাংলাদেশের ব‍্যাটসম‍্যানদের বেশ পরীক্ষা নিলেন নিল ওয়‍্যাগনার। ভাঙলেন সফরকারীদের উদ্বোধনী জুটি। তবে বাকি সময়টা নিরাপদেই কাটিয়ে দিলেন মাহমুদুল হাসান ও নাজমুল হোসেন শান্ত। এতে অবশ‍্য ভাগ‍্যেরও একটু ছোঁয়া ছিল।
  • প্রথম সেশনেই নিউ জিল‍্যান্ডকে গুটিয়ে দিল বাংলাদেশ
    আগের দিন ভালো বোলিং করলেও পাননি কোনো উইকেট। দ্বিতীয় দিন দারুণ বোলিংয়ে মেহেদী হাসান মিরাজ ধরলেন তিন শিকার। অফ স্পিনারের হাত ধরে প্রথম সেশনেই নিউ জিল‍্যান্ডকে থামিয়ে দিল বাংলাদেশ।
  • বাংলাদেশ সিরিজ দিয়েই টেস্টকে বিদায় টেইলরের
    সময়টা ভালো যাচ্ছিল না ব্যাট হাতে। বয়সটাও তো পক্ষে নেই খুব একটা। সব মিলিয়ে শেষের ডাক শুনতে পাচ্ছিলেন রস টেইলর। চূড়ান্ত সিদ্ধান্তও নিয়ে ফেললেন। নিউ জিল্যান্ডের ব্যাটিং গ্রেট জানিয়ে দিলেন, বাংলাদেশের বিপক্ষে শনিবার শুরু হতে যাওয়া সিরিজই টেস্ট ক্রিকেটে তার শেষ। আন্তর্জাতিক ক্রিকেট থেকেও পুরোপুরি অবসরে চলে যাবেন এপ্রিলে নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে।
  • আন্তর্জাতিক ক্রিকেটে অনেক ‘প্রথম’ এর বছর
    বলতে গেলে একটি থেকে আরেকটি জৈব সুরক্ষা বলয়ে ঘুরেছেন ক্রিকেটাররা। মহামারীকালে ক্রিকেট সচল রাখতে তাদের দিতে হয়েছে কঠিন পরীক্ষা। কিছু ম‍্যাচ যে স্থগিত বা বাতিল হয়নি তা নয়। তবে সূচির বেশিরভাগ খেলাই হয়েছে। তাতে ক্রিকেট বিশ্ব দেখেছে দলীয় ও ব‍্যক্তিগত অনেক রেকর্ড। অনেকের ফুরিয়েছে দীর্ঘ অপেক্ষা, কারো আবার সঙ্গী হয়েছে হতাশা।
  • বাংলাদেশের বিপক্ষে বাদ পড়ে অবাক নন এজাজ
    এক মাসের মধ্যেই ক্রিকেটে চড়াই-উতরাই দেখে ফেলেছেন এজাজ প্যাটেল। ভারতের বিপক্ষে মুম্বাই টেস্টে ইনিংসে ১০ উইকেট নিয়ে গড়েছিলেন ইতিহাস। পরের সিরিজেই কিনা তার জায়গা হলো না দলে! বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠের সিরিজে তাকে না রাখায় হতাশ হলেও বাস্তবতা ঠিকই বুঝতে পারছেন বাঁহাতি এই স্পিনার।
  • শেষ বলে ছক্কায় নায়ক পেসার বোল্ট
    নানা বাঁক পেরিয়ে ম‍্যাচ গড়ায় শেষ বলে। প্রয়োজন ৬ রান, ক্রিজে তখন শেষ জুটি। বলটি যিনি খেলবেন, আগের ১৪৬ টি-টোয়েন্টি ম্যাচে তার ছক্কা স্রেফ একটি। মূল পরিচয় বোলার হলেও সেই ট্রেন্ট বোল্ট ছক্কা হাঁকিয়ে দলকে এনে দিলেন নাটকীয় জয়।
  • বাংলাদেশের বিপক্ষে নেই মুম্বাইয়ে ১০ উইকেট নেওয়া এজাজ
    বাংলাদেশের সামনে ঠিক কী অপেক্ষা করছে, এর একটা আভাস পাওয়া গেল নিউ জিল‍্যান্ডের দল ঘোষণায়। ভারতের বিপক্ষে মুম্বাই টেস্টে এক ইনিংসে ১০ উইকেট নিয়ে ইতিহাস গড়া বাঁহাতি স্পিনার এজাজ প‍্যাটেল নেই দলে।
  • ৫ মাসে দুইবার পাকিস্তানে যাবে নিউ জিল্যান্ড
    গত সেপ্টেম্বরে নিরাপত্তা শঙ্কায় শেষ মুহূর্তে নিউ জিল্যান্ড দলের পাকিস্তান সফর বাতিল করা নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। সেই নিউ জিল্যান্ড ২০২২-২৩ মৌসুমে পাঁচ মাসের মধ্যে দুইবার দক্ষিণ এশিয়ার দেশটিতে খেলতে যাবে।
  • আম্পায়ারকে হত্যার হুমকি দিয়ে আজীবন নিষিদ্ধ কিউই ক্রিকেটার
    আম্পায়ারকে শারীরিক নির্যাতন ও হত্যার হুমকি দিয়ে ক্রিকেট থেকে আজীবন নিষিদ্ধ হয়েছেন নিউ জিল্যান্ডের ক্লাব ক্রিকেটার টিমোথি উইয়ার।
  • ম্যাককালামের চোখে রুট ভালো অধিনায়ক নয়
    টেস্ট ইতিহাসে ইংল্যান্ডের সফলতম অধিনায়ক জো রুট। কিন্তু তার নেতৃত্বে খুঁত রয়েছে বলে মনে করেন ব্রেন্ডন ম্যাককালাম। সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যানকে ভালো নেতা একদমই মনে হয় না নিউ জিল্যান্ডের সাবেক অধিনায়কের।
  • ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে ‘পারফেক্ট টেন’ নেওয়া এজাজ
    ভারতের বিপক্ষে মুম্বাই টেস্টে বল হাতে উজ্জ্বল পারফরম্যান্সের পর র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন এজাজ প্যাটেল। টেস্ট ইতিহাসের তৃতীয় বোলার হিসেবে ইনিংসে ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়া নিউ জিল্যান্ডের এই বাঁহাতি স্পিনার জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে।
  • বাংলাদেশ সিরিজে উইলিয়ামসনকে পাচ্ছে না নিউ জিল্যান্ড
    কনুইয়ের পুরনো চোট কদিন পরপরই মাথাচাড়া দিয়ে উঠছে। এই ধাক্কায় এবার অন্তত দুই মাসের জন্য মাঠের বাইরে চলে গেলেন কেন উইলিয়ামসন। স্বাভাবিকভাবেই তাই বাংলাদেশ সিরিজে নিয়মিত এই অধিনায়ককে পাচ্ছে না নিউ জিল্যান্ড।
  • টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরল ভারত
    নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের বড় পুরস্কার পেল ভারত। আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরল বিরাট কোহলির দল।
  • ৫ রানে ৫ উইকেট হারিয়ে নিউ জিল্যান্ডের রেকর্ড ব্যবধানে হার
    সকালে খানিকটা প্রতিরোধ, এরপরই হুড়মুড়িয়ে ভেঙে পড়া। ভারতীয় স্পিনের সামনে যেন চোখে অন্ধকার দেখলেন নিউ জিল্যান্ডের লেজের ব্যাটসম্যানরা। চতুর্থ দিনে স্রেফ ৪৫ মিনিটেই কাজ সেরে ফেলল ভারত। রেকর্ড গড়া জয়ে তারা জিতে নিল সিরিজও।
  • কিউইদের বিপক্ষে বড় জয়ের দুয়ারে ভারত
    দুই দলের প্রথম ইনিংস শেষেই অনেকটা নির্ধারিত হয়ে যায় মুম্বাই টেস্টের ভাগ্য। নিউ জিল্যান্ডকে পাহাড়সম লক্ষ্য ছুঁড়ে দিয়ে ম্যাচের লাগাম হাতে নিয়েছে ভারত। শেষ দুই দিনে অবিশ্বাস্য কোনো নাটকীয়তাই কেবল পারে স্বাগতিকদের জয় আটকাতে।
  • এজাজের অবিশ্বাস্য কীর্তির দিনে কিউইদের বিব্রতকর রেকর্ড
    অম্ল-মধুর একটি দিনের অভিজ্ঞতা হলো এজাজ প্যাটেলের। অবিস্মরণীয় কীর্তি গড়ে উচ্ছ্বাসে ভাসছিলেন তিনি। কিন্তু তার সেই আনন্দের রেশ না কাটতেই সঙ্গী হলো হতাশা। ভারতের বিপক্ষে যে সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার বিব্রতকর রেকর্ড গড়ল নিউ জিল্যান্ড।
  • দশে দশ এজাজ প্যাটেল
    জিম লেকার, অনিল কুম্বলে… এবং এজাজ প্যাটেল! তিন যুগের তিন স্পিনার এখন গৌরবের একই বন্ধনীতে। ইনিংসের ১০ উইকেটের সবকটি নেওয়ার অবিস্মরণীয় কীর্তি গড়লেন এজাজ। টেস্ট ইতিহাসের মাত্র তৃতীয় বোলার হিসেবে ‘পারফেক্ট টেন’ নিয়ে ইতিহাসে নাম লেখালেন নিউ জিল্যান্ডের বাঁহাতি স্পিনার।
  • কোহলি-পুজারা শূন্য, মায়াঙ্কের দুর্দান্ত সেঞ্চুরি
    ফেরার ম্যাচের প্রথম ধাপটা রাঙাতে পারলেন না বিরাট কোহলি। অধিনায়কের মতো শূন্য রানে ফিরলেন চেতেশ্বর পুজারাও। ভালো শুরুর পর শূন্য রানে তিন উইকেট হারানোর ধাক্কা ভারত কাটিয়ে উঠল মায়াঙ্ক আগারওয়ালের দুর্দান্ত সেঞ্চুরিতে।