• রেকর্ড গড়া জয়ে সিরিজ বাংলাদেশের
    সিরিজ জিততে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ দিয়েছিল জিম্বাবুয়ে। সম্মিলিত ব্যাটিংয়ে সেই বড় রান টপকে গেল বাংলাদেশ। ক্যারিয়ার সেরা ইনিংসে শুরুতে পথ দেখালেন সৌম্য সরকার, শেষটায় বিস্ফোরক ইনিংসে বাকিটা সারলেন শামীম হোসেন। সফরে তৃতীয় ট্রফি পেল বাংলাদেশ।
  • হারারেতে হেরে গেল বাংলাদেশ
    কিছুটা আলগা বোলিং, কিছুটা গা-ছাড়া ফিল্ডিং আর অতি বেশি আগ্রাসী ব্যাটিং প্রবণতা, সব কিছুর যোগফল পরাজয়। ম্যাচটি ছিল সিরিজ জয় নিশ্চিত করার। কিন্তু সফরে বাংলাদেশের সবচেয়ে বিবর্ণ সময় এলো এ দিনই। ব্যাটে-বলে উজ্জীবিত পারফরম্যান্সে সিরিজে সমতা ফেরাল জিম্বাবুয়ে।
  • ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশের হার
    ব্যাটিং সহায়ক উইকেটে লক্ষ্যটা খুব কঠিন ছিল না। জিম্বাবুয়ের বোলিংও অসাধারণ কিছু হয়নি। পরিকল্পনাহীন ব্যাটিংয়ে বিপদ ডেকে আনেন বাংলাদেশের টপ ও মিডল অর্ডারের ব্যাটসম্যানরাই। পরের দিকে একটু লড়াই করলেও শেষ রক্ষা করতে পারেনি সফরকারীরা। দ্বিতীয় টি-টোয়েন্টিতে জিতে সিরিজে সমতা ফিরিয়েছে জিম্বাবুয়ে।
  • পিছিয়ে গেল জিম্বাবুয়ে দলের আয়ারল্যান্ড সফর
    কোয়ারেন্টিন নিয়ম কানুনের জটিলতায় পিছিয়ে গেছে জিম্বাবুয়ে দলের আয়ারল্যান্ড সফর।
  • নাঈম-সৌম্যর ফিফটিতে জয়ে শুরু বাংলাদেশের
    প্রত্যাশিত জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করল বাংলাদেশ। বোলাররা লক্ষ্যটা নাগালে রাখার পর রেকর্ড গড়া জুটিতে ম্যাচ নিজেদের দিকে নিয়ে এলেন মোহাম্মদ নাঈম শেখ ও সৌম্য সরকার। তাদের ফিফটিতে নিজেদের শততম টি-টোয়েন্টিতে ৮ উইকেটে জিতল বাংলাদেশ।
  • তামিমের সেঞ্চুরিতে শেষটাও রাঙাল বাংলাদেশ
    শেষ ম্যাচে বোলিং তেমন ভালো হলো না, দায়িত্ব নিলেন ব্যাটসম্যানরা। সামনে থেকে নেতৃত্ব দিলেন তামিম ইকবাল। অধিনায়কোচিত ব্যাটিংয়ে করলেন সেঞ্চুরি। ফেরার ম্যাচে কার্যকর এক ইনিংস খেললেন নুরুল হাসান সোহান। দল পেল এক অনির্বচনীয় স্বাদ। প্রথমবার জিম্বাবুয়েকে তাদের মাটিতে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ।
  • সাকিবের অসাধারণ ইনিংসে সিরিজ বাংলাদেশের
    মাঝারি রান তাড়ায় ভালো শুরুর পর হঠাৎ দিক হারাল বাংলাদেশ। ব্যাটসম্যানরা যেন যোগ দিলেন উইকেট ছুড়ে আসার মিছিলে। অন্য প্রান্তে দাঁড়িয়ে দেখলেন সাকিব আল হাসান। বুঝে নিলেন বাঁহাতি এই অলরাউন্ডার, আজ তার দিন। দলকে জয়ের বন্দরে টেনে নিতে হবে তাকেই। অসাধারণ এক ইনিংসে ঠিক তা-ই করলেন সাকিব। তার নৈপুণ্যে রোমাঞ্চকর লড়াইয়ে তিন উইকেটে জিতে সিরিজ জিতে নিল বাংলাদেশ।
  • লিটন-সাকিবের নৈপুণ্যে বাংলাদেশের বড় জয়
    পরিণত ব্যাটিংয়ে চমৎকার এক সেঞ্চুরি করলেন লিটন দাস। ব্যাটিংয়ে অবদান রাখলেন আফিফ হোসেন, মাহমুদউল্লাহ। তাদের দৃঢ়তায় লড়াইয়ের পুঁজি পাওয়া বাংলাদেশ দাঁড়াতেই দিল না জিম্বাবুয়েকে। সামনে থেকে নেতৃত্ব দিলেন সাকিব আল হাসান। বাঁহাতি এই স্পিনারের পাঁচ উইকেটে তামিম ইকবালের দল জিতল অনায়াসে।
  • ওয়ানডেতেও নেই উইলিয়ামস-আরভিন, ফিরলেন রাজা
    অনেক অপেক্ষার পর অবশেষে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল দিল জিম্বাবুয়ে। আইসোলেশনে থাকায় একমাত্র টেস্টে খেলতে না পারা শন উইলিয়ামস ও ক্রেইগ আরভিনকে ওয়ানডেতেও পাচ্ছে না স্বাগতিকরা।
  • প্রশ্নবিদ্ধ জিম্বাবুয়ের কাইয়ার বোলিং অ্যাকশন
    বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্ট বেশ বাজে কেটেছে রয় কাইয়ার। বল-ব্যাট হাতে একদমই ব্যর্থ ছিলেন তিনি। এবার জিম্বাবুয়ের এই অফস্পিনিং অলরাউন্ডার পেলেন দুঃসংবাদ। ওই ম্যাচে তার বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ জেগেছে।
  • ইংল্যান্ড থেকে ফিরে করোনাভাইরাসে আক্রান্ত ফ্লাওয়ার
    ইংল্যান্ড সফর থেকে ফেরার তিন দিন পর করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে শ্রীলঙ্কা দলে। সবশেষ পিসিআর পরীক্ষায় কোভিড-১৯ পজিটিভ হয়েছেন দলটির ব্যাটিং কোচ গ্র্যান্ট ফ্লাওয়ার।
  • বাংলাদেশকে ঘায়েল করতে বাউন্সি উইকেটের আশায় জিম্বাবুয়ে
    ম্যাচের আগের দিন অনুশীলনের আগ পর্যন্ত উইকেট দেখার সুযোগ পায়নি বাংলাদেশ। বিস্ময়কর ব্যাপার হলো, ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে জিম্বাবুয়ে অধিনায়ক ব্রেন্ডন টেইলরও উইকেট নিয়ে নিশ্চিত কিছু বলতে পারলেন না। কিংবা বললেন না! তবে তার চাওয়ায় কোনো বিস্ময় নেই। হারারে টেস্টে গতিময় ও বাউন্সি উইকেট চান জিম্বাবুয়ের ভারপ্রাপ্ত অধিনায়ক।
  • বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে টেস্ট দলে ৩ নতুন মুখ
    জিম্বাবুয়ে টেস্ট দলে ফিরেছেন অভিজ্ঞ ব্যাটসম্যান ক্রেইগ আরভিন। বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টের দলে ডাক পেয়েছেন তিন নতুন মুখ।
  • ভবিষ্যৎ ভাবনায় ক্রিকেটকে জার্ভিসের বিদায়
    চোট কাটিয়ে ছিলেন মাঠে ফেরার অপেক্ষায়, এমন সময় আঘাত হানে নানারকম অসুস্থতা। বারবার পিছিয়ে পড়ায় ক্রিকেট পরবর্তী জীবন নিয়ে চিন্তা বাসা বাঁধে কাইল জার্ভিসের মনে। যা তাকে ঠেলে দিল অবসরের দুয়ারে। ভবিষ্যৎ ভাবনায় সব ধরনের ক্রিকেটকে বিদায়ই বলে দিলেন জিম্বাবুয়ের এই পেসার।
  • বাংলাদেশের সফরের আগে জিম্বাবুয়েতে বন্ধ সব খেলা
    মহামারীকালে বিশ্বব্যাপী সব দেশেই ছোট বড় আসর আয়োজনে প্রতিকূলতা বেড়ে গেছে কয়েকগুন। কোয়ারেন্টিন, নিয়মিত করোনাভাইরাস পরীক্ষা এবং জৈব সুরক্ষা বলয়ের মধ্যেও করোনাভাইরাসের প্রভাবে বেশ কিছু সিরিজ, টুর্নামেন্ট মাঝপথেই বন্ধ হয়ে গেছে। সবশেষ জিম্বাবুয়েতে দেশব্যাপী কঠোর লকডাউনের কারনে সব ধরনের খেলা বন্ধ হয়ে গেল। ফলে শঙ্কায় পড়ে গেছে বাংলাদেশ দলের জিম্বাবুয়ে সফর।
  • জিম্বাবুয়ে সফরে কমল টেস্ট, বাড়ল টি-টোয়েন্টি
    এমনিতেই টেস্ট কম খেলার সুযোগ পায় বাংলাদেশ। সেখানে সূচিতে থাকার পরও একটি টেস্ট কমে গেল মুমিনুল হকদের। আসন্ন জিম্বাবুয়ে সফরে একটি টেস্টের বদলে বেড়েছে একটি টি-টোয়েন্টি!
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে হাসান-আফ্রিদি-নুমান
    জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টে দারুণ বোলিংয়ের পুরস্কার পেয়েছেন হাসান আলি, শাহিন শাহ আফ্রিদি ও নুমান আলি। আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে তিনজনই উঠেছেন ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে।
  • জিম্বাবুয়েকে এখন টেস্টে দেখতে চান না রমিজ
    মাঠের পারফরম্যান্সে নেই উন্নতির ছাপ। মাঠের বাইরে সাংগঠনিক দুর্বলতা প্রকট হয়ে উঠছে ক্রমশ। সব মিলিয়ে জিম্বাবুয়ের আপাতত টেস্ট খেলা উচিত নয় বলে মনে করেন রমিজ রাজা। সাবেক পাকিস্তান অধিনায়ক ও এই ধারাভাষ্যকারের মতে, স্রেফ সাদা বলের ক্রিকেটেই মনোযোগ দেওয়া উচিত তাদের।
  • টেইলরকে আইসিসির তিরস্কার
    ইনিংস ব্যবধানে হারের শঙ্কায় দল। দ্রুত রান তুলে জিম্বাবুয়েকে শক্ত ভিত গড়ে দেওয়ার পথে হাঁটছিলেন ব্রেন্ডন টেইলর। সেই সময়ই পাকিস্তানের আবেদনে সাড়া দিয়ে তাকে কট বিহাইন্ড দেন আম্পায়ার। এই সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করায় শাস্তি পেয়েছেন টেইলর।
  • রেকর্ড জয়ে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল পাকিস্তান
    ইনিংস ব্যবধানে হার প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল আগের দিনই। শেষ উইকেটে জিম্বাবুয়ে লড়ছিল কেবল হারের ব্যবধান কমাতে। চতুর্থ সকালে স্বাগতিকদের সেই লড়াই টিকেনি বেশিক্ষণ। বিশাল জয়ে টেস্ট সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করল পাকিস্তান।
  • পাকিস্তানকে অপেক্ষায় রাখল জিম্বাবুয়ের শেষ জুটি
    তৃতীয় দিনেও নেই বোলারদের জন্য বাড়তি তেমন কোনো সুবিধা। কিন্তু হাসান আলি, শাহিন শাহ আফ্রিদিদের বোলিং আর জিম্বাবুয়ের ব্যাটিং দেখে সেটা বোঝার কোনো উপায় নেই। ব্যাটসম্যানরা যেন গেলেন আর এলেন।  তাদের ব্যর্থতায় টানা দ্বিতীয় টেস্টে ইনিংস ব্যবধানে হারের দুয়ারে স্বাগতিকরা।
  • আবিদের দ্বিশতক, নুমানের ৩ রানের আক্ষেপ
    দ্বিতীয় দিনের শুরুতে দারুণ লড়াই করল জিম্বাবুয়ে। এক প্রান্ত আগলে রাখা আবিদ আলি এদিনও পথ দেখালেন পাকিস্তানকে। লড়াকু ব্যাটিংয়ে করলেন ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। নয়ে নেমে সেঞ্চুরির আশা জাগিয়ে আক্ষেপ নিয়ে ফিরলেন নুমান আলি। তাদের ব্যাটে পাঁচশ ছাড়ানো সংগ্রহ নিয়ে ইনিংস ঘোষণার পর জিম্বাবুয়েকে চেপে ধরেছে পাকিস্তান।
  • আজহার-আবিদের সেঞ্চুরি, আবার ব্যর্থ বাবর
    শুরুর কঠিন সময়টুকু দাঁতে দাঁত চেপে পার করলেন আবিদ আলি ও আজহার আলি। পরে দুজনই উপহার দিলেন দারুণ সেঞ্চুরি। তাদের আলো ঝলমলে দিনে ব্যর্থ পাকিস্তান অধিনায়ক বাবর আজম। শেষ বেলায় দ্রুত তিন উইকেট নিয়ে ঘুরে দাঁড়াল জিম্বাবুয়ে।
  • হাসানের তোপে তিন দিনেই জিতল পাকিস্তান
    প্রথম ইনিংসে দুর্দান্ত বোলিংয়ের পর দ্বিতীয় ইনিংসেও আলো ছড়ালেন হাসান আলি। ক্যারিয়ার সেরা বোলিংয়ে জিম্বাবুয়েকে গুঁড়িয়ে দিলেন দেড়শর নিচে। ফাওয়াদ আলমের দারুণ ব্যাটিংয়ে আড়াইশ রানের লিড পাওয়া পাকিস্তান ম্যাচ জিতে নিল তিন দিনেই।
  • ফাওয়াদের সেঞ্চুরি, বাবরের গোল্ডেন ডাক
    ফিফটি পার হলেই সেঞ্চুরি! টেস্টে ফাওয়াদ আলমের জন্য এটা যেন রীতিমত অভ্যাসে পরিণত হয়েছে। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টে তিন অঙ্ক ছুঁয়ে পাকিস্তানকে এনে দিয়েছেন বড় লিড। তার চমৎকার ব্যাটিংয়ের দিনে টেস্টে প্রথম গোল্ডেন ডাকের স্বাদ পেয়েছেন বাবর আজম। মাত্র ৯ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফিরেছেন ইমরান বাট।
  • হাসান-আফ্রিদির তোপে বিধ্বস্ত জিম্বাবুয়ের ব্যাটিং
    ব্যাটিং সহায়ক উইকেটে আগে ব্যাট করার সুবিধা কাজে লাগাতে পারলেন না জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। হাসান আলি ও শাহিন শাহ আফ্রিদির বোলিং তোপে স্বাগতিকরা গুটিয়ে গেল দুই সেশনেই। পরে আবিদ আলি ও ইমরান বাটের ব্যাটে দৃঢ় ভিত পেল পাকিস্তান।
  • ম্যাচ পাতাইনি: হিথ স্ট্রিক
    আইসিসি দুর্নীতি বিরোধী বিধির কয়েকটি ধারা ভঙ্গের দায়ে সব ধরনের ক্রিকেট থেকে ৮ বছরের জন্য নিষিদ্ধ হিথ স্ট্রিক তার কৃতকর্মের জন্য ক্ষমা চেয়েছেন। তবে কোনো ম্যাচ পাতানোর সঙ্গে তিনি জড়িত ছিলেন না বলে দাবি করেছেন জিম্বাবুয়ের সাবেক এই অধিনায়ক ও কোচ।
  • টেস্ট শুরুর আগে জিম্বাবুয়ে শিবিরে বড় ধাক্কা
    পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগের দিন দুঃসংবাদ পেল জিম্বাবুয়ে। প্রথম টেস্টে নিয়মিত অধিনায়ক শন উইলিয়ামসকে পাচ্ছে না স্বাগতিকরা।
  • পাকিস্তানের বিপক্ষে জিম্বাবুয়ে টেস্ট দলে নতুনের ছড়াছড়ি
    প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকের ছয় মাসও হয়নি, খেলেছেন কেবল তিনটি ম্যাচ। তাতেই জিম্বাবুয়ের টেস্ট দলে জায়গা করে নিয়েছেন তানাকা চিভানগা। এই পেসার ছাড়াও টেস্ট অভিষেকের অপেক্ষায় থাকা আরও চার জনকে দলে রেখেছে জিম্বাবুয়ে।
  • রিজওয়ানের দুর্দান্ত ইনিংসের পর হাসানের ঝলক
    শুরু থেকে শেষ পর্যন্ত খেললেন মোহাম্মদ রিজওয়ান। এই ওপেনারের নব্বই ছাড়ানো ইনিংসে সিরিজ নির্ধারণী ম্যাচে পাকিস্তান পেল লড়াই করার পুঁজি। পরে ক্যারিয়ার সেরা বোলিংয়ে দলকে দারুণ এক জয় এনে দিলেন হাসান আলি।
  • ৯৯ রানেই শেষ পাকিস্তান, জিম্বাবুয়ের অবিশ্বাস্য জয়
    আগের ম্যাচে কোনো রকমে পার পেয়ে গিয়েছিল পাকিস্তান। এবার আর পারল না। ব্যাটিং খুব একটা ভালো না হলেও বোলিং ও ফিল্ডিংয়ে দুর্দান্ত ছিল জিম্বাবুয়ে। তাই ছোট পুঁজি নিয়েও দলটি পেল অনির্বচনীয় স্বাদ। টি-টোয়েন্টিতে পাকিস্তানের বিপক্ষে প্রথম জয়।
  • রিজওয়ান ও বোলারদের নৈপুণ্যে জিতল পাকিস্তান
    বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে একাই লড়াই করলেন মোহাম্মদ রিজওয়ান। দারুণ এক ফিফটিতে এই ওপেনার পাকিস্তানকে এনে দিলেন লড়াই করার পুঁজি। পরে বোলারদের মিলিত চেষ্টায় প্রথম টি-টোয়েন্টিতে দারুণ এক জয় পেয়েছে বাবর আজমের দল।
  • ৪ ঝড়ো ফিফটিতে জিম্বাবুয়ে দলে মারুমানি
    মাত্র পাঁচটি টি-টোয়েন্টি খেলেই জাতীয় দলে জায়গা করে নিয়েছেন টাডিওয়ানাশে মারুমানি। একটিতে ছুঁতে পারেননি দুই অঙ্ক, অন্য চারটিতে ঝড় তুলে করেছেন ফিফটি। এতেই অর্জন করেছেন নির্বাচকদের আস্থা। ডাক পেয়েছেন পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জিম্বাবুয়ের দলে।
  • স্ট্রিকের শাস্তি: জিম্বাবুয়ের ক্রীড়াঙ্গনের অন্ধকারতম দিন
    দেশের ভবিষ্যৎ প্রজন্মের জন্য যাকে আদর্শ ভাবা হতো সেই হিথ স্ট্রিক এমন কাণ্ড ঘটাতে পারেন, যেন বিশ্বাস হচ্ছে না তাভেংওয়া মুকুহলানির। জিম্বাবুয়ে ক্রিকেটের প্রধানের কাছে, সাবেক এই অধিনায়কের নিষেধাজ্ঞা দেশের ক্রীড়াঙ্গনের জন্য অন্ধকারতম এক দিন।
  • ৮ বছরের জন্য নিষিদ্ধ বাংলাদেশের সাবেক বোলিং কোচ স্ট্রিক
    আইসিসি দুর্নীতি বিরোধী বিধির বেশ কয়েকটি ধারা ভঙ্গের দায়ে সব ধরনের ক্রিকেট থেকে ৮ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক ও বাংলাদেশের একসময়কার বোলিং কোচ হিথ স্ট্রিককে।
  • জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল আফগানিস্তান
    সিরিজের শেষ ম্যাচের গল্পটাও প্রায় একইরকম; আফগানিস্তানের বড় ইনিংসের জবাবে ব্যাট হাতে ব্যর্থ জিম্বাবুয়ে। ওভারপ্রতি ৯-এর বেশি রান তাড়ায় প্রতিপক্ষকে সেভাবে কখনোই চ্যালেঞ্জ জানাতে পারেনি তারা। নাজিবউল্লাহ জাদরানের ঝড়ো ইনিংসের পর বোলারদের নৈপুণ্যে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল আসগর আফগানের দল।
  • নবির অলরাউন্ড নৈপুণ্যে সিরিজ আফগানিস্তানের
    বিস্ফোরক ইনিংস খেলার পর বল হাতেও আলো ছড়ালেন মোহাম্মদ নবি। তার অলরাউন্ড পারফরম্যান্সে জিম্বাবুয়ের বিপক্ষে আরেকটি অনায়াস জয় পেল আফগানিস্তান। এক ম্যাচ বাকি থাকতেই টি-টোয়েন্টি সিরিজ নিশ্চিত করল আসগর আফগানের দল।
  • গুরবাজ ঝড় ও বোলারদের নৈপুণ্যে আফগানিস্তানের জয়
    ব্যাট হাতে ঝড় তুললেন রহমানউল্লাহ গুরবাজ। কার্যকর ইনিংস খেললেন আসগর আফগান। এরপর বোলারদের দারুণ নৈপুণ্যে সহজেই জিতল আফগানিস্তান।
  • উইলিয়ামস-টিরিপানোর হৃদয় ভেঙে রশিদের হাসি
    ব্যাট হাতে দারুণ দৃঢ়তায় শেষ দিনেও দলকে টানছিলেন শন উইলিয়ামস। বড় লক্ষ্যের স্বপ্নটা ক্রমে আরও বড় হচ্ছিল ফলো অনে পড়া জিম্বাবুয়ের। দুর্দান্ত বোলিংয়ে যা হতে দেননি রশিদ খান। ছোট লক্ষ্য তাড়া করতে মোটেও বেগ পেতে হয়নি আফগানদের।
  • উইলিয়ামস-টিরিপানোর অসাধারণ প্রতিরোধে শেষ দিনে ম্যাচ
    চা-বিরতির সময় যা ছিল অভাবনীয়, দিন শেষে সবই বাস্তব। জিম্বাবুয়ের লিড, ইনিংস পরাজয় এড়ানো, পঞ্চম দিনে ম্যাচ...! রশিদ খানের দুর্দান্ত বোলিং আফগানিস্তানকে নিয়ে গিয়েছিল ইনিংস ব্যবধানে জয়ের দুয়ারে। কিন্তু শন উইলিয়ামসের দুর্দান্ত সেঞ্চুরি ও ডোনাল্ড টিরিপানোর সঙ্গে অসাধারণ জুটিতে জিম্বাবুয়ে ম্যাচ নিয়ে গেল শেষ দিনে।
  • রশিদ-হামজার নৈপুণ্যে ফলো অনে জিম্বাবুয়ে
    উদ্বোধনী জুটিতে দলকে ভালো শুরু এনে দেন প্রিন্স মাসভাউরে ও কেভিন কাসুজা। বিপর্যয়ে দলের হাল ধরে আশি ছাড়ানো ইনিংস খেলেন সিকান্দার রাজা। কিন্তু তাতেও ফলো অন এড়াতে পারেনি জিম্বাবুয়ে। রশিদ খান, আমির হামজাদের দুর্দান্ত বোলিংয়ে বড় ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে দলটি।
  • আসগরের সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে আফগানিস্তান
    প্রথম টেস্টে বাজে হারের হতাশা ভুলে দলকে পথ দেখালেন আসগর আফগান। টেস্টে আফগানিস্তান অধিনায়ক করলেন নিজের প্রথম সেঞ্চুরি। তাকে দারুণ সঙ্গ দিয়ে তিন অঙ্ক ছোঁয়ার কাছে হাশমতউল্লাহ শাহিদি। দুই জনের অবিচ্ছিন্ন দেড়শ ছাড়ানো জুটিতে জিম্বাবুয়ের বিপক্ষে বড় সংগ্রহের পথে আফগানিস্তান।
  • উইলিয়ামসের সেঞ্চুরি, দুই দিনেই জিম্বাবুয়ের জয়
    দুর্দান্ত ব্যাটিংয়ে পথ দেখালেন শন উইলিয়ামস। তার দারুণ সেঞ্চুরিতে প্রথম ইনিংসে জিম্বাবুয়ে পেল একশ ছাড়ানো লিড। বোলারদের নৈপুণ্যে দ্বিতীয় ইনিংসেও আফগানিস্তানকে দেড়শ পার হতে দিল না সফরকারীরা। ছোট লক্ষ্য পেয়ে বড় জয় নিয়ে মাঠ ছাড়ল উইলিয়ামসের দল।
  • আফগানদের গুঁড়িয়ে জিম্বাবুয়ের লিড
    নতুন বলে প্রতিপক্ষকে কাঁপিয়ে দিলেন ব্লেসিং মুজারাবানি। দারুণ সঙ্গ দিলেন ভিক্টর নাউচি। দুজনের তোপে আফগানিস্তান গুটিয়ে গেছে দেড়শর নিচে। পরে অধিনায়ক শন উইলিয়ামসের ব্যাটে জিম্বাবুয়ে পেয়েছে লিড।
  • জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টে নেই রশিদ
    আঙুলে পাওয়া চোট থেকে এখনও পুরোপুরি সেরে ওঠেননি রশিদ খান। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টে তাই এই লেগ স্পিনারকে পাচ্ছে না আফগানিস্তান।
  • আফগান টেস্ট দলে নতুনের ছড়াছড়ি
    জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য একগাদা নতুন খেলোয়াড় নিয়ে দল দিয়েছে আফগানিস্তান। সুযোগ পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় থাকা ৭ ক্রিকেটার।
  • জিম্বাবুয়ে টেস্ট দলে নেই টেইলর-আরভিন
    আফগানিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজে অভিজ্ঞ দুই ক্রিকেটার ব্রেন্ডন টেইলর ও ক্রেইগ আরভিনকে পাচ্ছে না জিম্বাবুয়ে। সাড়ে তিন বছর পর সাদা পোশাকের দলে ফিরেছেন টপ অর্ডার ব্যাটসম্যান তারিসাই মুসাকান্দা।
  • শ্রীলঙ্কার এতো ‘বাজে’ ব্যাটিং দেখেননি ফ্লাওয়ার
    দক্ষিণ আফ্রিকা সফরের মতো ঘরের মাঠেও ব্যাটিংয়ে ব্যর্থ শ্রীলঙ্কা। গল টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে দেড়শ রানের নিচে গুটিয়ে গেছে তারা। চেনা কন্ডিশনেও ছন্নছাড়া ব্যাটিংয়ের কোনো ব্যাখ্যা খুঁজে পাচ্ছেন না দলটির ব্যাটিং কোচ গ্র্যান্ট ফ্লাওয়ার।
  • করোনাভাইরাস: জিম্বাবুয়েতে সব ধরনের ক্রিকেট স্থগিত
    জিম্বাবুয়েতে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। এর প্রভাব পড়ল দেশটির ক্রিকেটে। সাময়িকভাবে সেখানে স্থগিত করা হয়েছে সব ধরনের ক্রিকেট।
  • কাদিরের স্পিনে হোয়াইটওয়াশড জিম্বাবুয়ে
    সিরিজ যত এগিয়েছে ততই যেন দুর্বোধ্য হয়ে উঠেছেন উসমান কাদির। তৃতীয় টি-টোয়েন্টিতে তো তিনি দাঁড়াতেই দেননি জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের। আরেকটি অনায়াস জয়ে চামু চিবাবাদের হোয়াটওয়াশ করেছে পাকিস্তান।
  • রেকর্ড গড়া জয়ে সিরিজ পাকিস্তানের
    উসমান কাদির ও হারিস রউফ দারুণ বোলিংয়ে লক্ষ্যটা রাখলেন নাগালে। বাকিটা অনায়াসে সারলেন হায়দার আলি ও বাবর আজম। জিম্বাবুয়ের বিপক্ষে রেকর্ড গড়া জয়ে সিরিজ জিতে নিল পাকিস্তান।
  • পাকিস্তান সিরিজই শেষ চিগুম্বুরার
    চোটের জন্য আগেই ছাড়তে হয়েছে বোলিং। খেলে যাচ্ছিলেন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে। কিন্তু একের পর এক চোটে সেটাও আর সম্ভব হচ্ছে না। প্রায়ই থাকতে হচ্ছে মাঠের বাইরে। শেষ পর্যন্ত হাল ছেড়ে দিলেন। পাকিস্তান সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন এল্টন চিগুম্বুরা।
  • বাবরের ব্যাটে জয়ে শুরু পাকিস্তানের
    ক্যারিয়ারের প্রথম ফিফটিতে দেড়শ ছাড়ানো সংগ্রহ এনে দিয়েছিলেন ওয়েসলি মাধেভেরে। কিন্তু বাজে বোলিং আর ফিল্ডিংয়ে খুব একটা লড়াই করতে পারেনি জিম্বাবুয়ে। বাবর আজমের ফিফটিতে সহজ জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে পাকিস্তান।
  • সুপার ওভারে পাকিস্তানকে হারাল জিম্বাবুয়ে   
    শেষ বলে বাউন্ডারিতে পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচ সুপার ওভারে নিলেন মোহাম্মদ মুসা। অসাধারণ বোলিংয়ে সেখানে পাকিস্তানের সঙ্গে ব্যবধান গড়ে দিলেন ব্লেসিং মুজারাবানি। দারুণ এক জয়ে ওয়ানডে লিগে প্রথম পয়েন্ট পেল জিম্বাবুয়ে।  
  • ইফতিখারের বোলিং চমকে সিরিজ পাকিস্তানের
    মূল কাজ তার ব্যাটিং। অফ স্পিনটা করেন কেবল দলের প্রয়োজন হলে। সেই ইফতিখার আহমেদ এবার শুধু বল হাতে হয়ে উঠলেন নায়ক। দারুণ বোলিংয়ে ৫ উইকেট নিয়ে মুড়িয়ে দিলেন জিম্বাবুয়ের মিডল ও লোয়ার-মিডল অর্ডার। ম্যাচ জিতে সিরিজ জয়ও নিশ্চিত করল পাকিস্তান।
  • সেঞ্চুরিতে ফ্লাওয়ারকে ছাড়িয়ে টেইলর
    দারুণ সেঞ্চুরিতেও দলকে জেতাতে পারেননি ব্রেন্ডন টেইলর। তবে ধরা দিয়েছে ব্যক্তিগত একটি অর্জন। জিম্বাবুয়ের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডে নিজেকে তিনি তুলে নিয়েছেন সবার ওপরে।
  • টেইলরের দুর্দান্ত সেঞ্চুরিতেও পারল না জিম্বাবুয়ে
    শক্তি-সামর্থ্যে দুই দলের পার্থক্য অনেক। তবে সাড়ে সাত মাস পর ক্রিকেটে ফিরে জিম্বাবুয়ে লড়ল বুক চিতিয়ে। অসাধারণ এক সেঞ্চুরিতে জয়ের আশা দেখালেন ব্রেন্ডন টেইলর। কিন্তু শেষ বেলায় পথ হারিয়ে মিলিয়ে গেল সেই আশা। স্লগ ওভারে শাহিন শাহ আফ্রিদি ও ওয়াহাব রিয়াজের দুর্দান্ত বোলিংয়ে জিতল পাকিস্তান।
  • প্রথম ওয়ানডেতে নেই পাকিস্তানের শাদাব
    জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে সহ-অধিনায়ক শাদাব খানকে পাচ্ছে না পাকিস্তান। পায়ের চোটে ভুগছেন এই লেগ স্পিনিং অলরাউন্ডার।
  • আবার ভেন্যু পাল্টাল পাকিস্তান
    জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে আবার ভেন্যু পাল্টাল পাকিস্তান। বায়ুদূষণের জন্য লাহোরের পরিবর্তে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ হবে রাওয়ালপিন্ডিতে।
  • জিম্বাবুয়ের দুই ক্রিকেটার করোনাভাইরাসে আক্রান্ত
    জিম্বাবুয়ের কিপার-ব্যাটসম্যান রেজিস চাকাভা ও টপ অর্ডার ব্যাটসম্যান তিমাইসেন মারুমার শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। কোভিড-১৯ পজিটিভ হয়েছেন তাদের দুজন সাপোর্ট স্টাফও।
  • ভারতের মানায় পাকিস্তান সফরে নেই জিম্বাবুয়ে কোচ
    পাকিস্তান সফরে দলের সঙ্গে যেতে পারেননি জিম্বাবুয়ের প্রধান কোচ লালচাঁদ রাজপুত। ভারতের সাবেক এই ক্রিকেটারকে আগামী সিরিজ থেকে অব্যাহতি দিতে জিম্বাবুয়ে ক্রিকেটকে অনুরোধ করেছে দেশটির ভারতীয় দূতাবাস।
  • জিম্বাবুয়ের বিপক্ষে পাকিস্তানের তারুণ্য নির্ভর দল
    জিম্বাবুয়ের বিপক্ষে দেশের মাটিতে তরুণ ক্রিকেটারদের পরীক্ষা করে নিতে চায় পাকিস্তান। নিয়মিত ও অভিজ্ঞ খেলোয়াড়দের কয়েকজনকে বিশ্রাম দিয়ে তারুণ্য নির্ভর দল ঘোষণা করেছে পিসিবি। প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন প্রথম শ্রেণি ও টি-টোয়েন্টি অভিষেকে সেঞ্চুরি করা তরুণ আবদুল্লাহ শফিক।
  • পাকিস্তান-জিম্বাবুয়ে সিরিজের ভেন্যু বদল
    জিম্বাবুয়ের বিপক্ষে সীমিত ওভার ক্রিকেট সিরিজের ভেন্যু পরিবর্তন করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। মুলতানে লজেস্টিক সমস্যার জন্য ওয়ানডে সিরিজ সরিয়ে নেওয়া হয়েছে রাওয়ালপিন্ডিতে। আর টি-টোয়েন্টি সিরিজ হবে লাহোরে।
  • সৌদি আরবে জন্ম নেওয়া ফারাজ এখন জিম্বাবুয়ে দলে
    জন্ম সৌদি আরবের জেদ্দায়, প্রথম শ্রেণির ক্রিকেট শুরু ২৪ বছর বয়সে। সেই ফারাজ আকরাম এখন আন্তর্জাতিক ক্রিকেট খেলার অপেক্ষায়। পাকিস্তান সফরের জিম্বাবুয়ে দলে ডাক পেয়েছেন ২৭ বছর বয়সী এই অলরাউন্ডার।
  • পাকিস্তান সফরের অনুমতি পেল জিম্বাবুয়ে
    পাকিস্তান সফরের জন্য সরকারের অনুমতি পেয়েছে জিম্বাবুয়ে। আগামী অক্টোবরে দেশটিতে যাওয়ার কথা রয়েছে তাদের।
  • জিম্বাবুয়ে-আফগানিস্তান টি-টোয়েন্টি সিরিজ স্থগিত
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বাতিল হয়ে গেল ক্রিকেটের আরেকটি সিরিজ। আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজটি আপাতত আয়োজন না করার ঘোষণা দিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট (জেডসি)।
  • জিম্বাবুয়ের ১৭ বছরের অপেক্ষা দীর্ঘায়িত হচ্ছে আরও
    দ্বিপাক্ষিক সিরিজ খেলতে প্রায় ১৭ বছর পর এবার অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা ছিল জিম্বাবুয়ে দলের। অস্ট্রেলিয়ান গ্রীষ্মের পরিবর্তিত সূচিতেও জায়গা পেয়েছিল সিরিজটি। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে সাম্প্রতিক আরও অনেক সিরিজের মতো পিছিয়ে গেল এটিও।
  • কোহলিদের জিম্বাবুয়ে সফরও বাতিল
    চূড়ান্ত সিদ্ধান্ত নিতে অপেক্ষা করা যেত আরও, তবে ঝুঁকি নিতে চায়নি ভারত। করোনাভাইরাসের প্রকোপ ভাবনায় রেখে দুই মাস পরের জিম্বাবুয়ে সফর বাতিল করে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।
  • টেইলরদের হতাশা ও কষ্ট বাড়ানো বিরতি
    আইসিসির পূর্ণ সদস্য হলেও অন্য দেশগুলোর মতো নিয়মিত খেলার সুযোগ পায় না জিম্বাবুয়ে। তবে এবারের প্রেক্ষাপট ছিল ভিন্ন; বছর জুড়ে তাদের ছিল ব্যস্ত সূচি। কিন্তু করোনাভাইরাসের ছোবলে থমকে গেছে ক্রিকেট। জিম্বাবুয়ের জন্য যা ভীষণ হতাশার বলে মনে করেন দেশটির অভিজ্ঞ ব্যাটসম্যান ব্রেন্ডন টেইলর।
  • করোনাভাইরাস: স্থগিত জিম্বাবুয়ে-আয়ারল্যান্ড সিরিজ
    করোনাভাইরাসের কারণে ক্রীড়া ইভেন্ট স্থগিতের মিছিলে যোগ দিয়েছে জিম্বাবুয়ে-আয়ারল্যান্ড সিরিজ। দুই দেশের ক্রিকেট বোর্ড আলোচনা করে সোমবার এই সিদ্ধান্ত জানিয়েছে।
  • সব জিতে সিরিজ শেষ বাংলাদেশের
    বোলাররা লক্ষ্য রেখেছিলেন নাগালে। বাকিটা সহজেই সারলেন ব্যাটসম্যানরা। লিটন দাস পেলেন টানা দ্বিতীয় ফিফটি। একপেশে লড়াইয়ে বাংলাদেশ জিতল ৯ উইকেটে। প্রথমবারের মতো কোনো সিরিজে জয়ী হলো তিন সংস্করণেই।
  • জিম্বাবুয়ের বিপক্ষে সবচেয়ে বড় জয়ে শুরু
    শুরুর ঝড়ো ব্যাটিংয়ে মঞ্চ তৈরি করে দিলেন লিটন দাস। ক্যারিয়ার সেরা ইনিংসে দলকে রানের পাহাড়ে নিয়ে গেলেন সৌম্য সরকার। মিলিত অবদানে বাকিটুকু সারলেন বোলাররা। জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে বাংলাদেশ পেল নিজেদের সবচেয়ে বড় জয়। সিরিজের প্রথম ম্যাচে জিতল ৪৮ রানে।
  • বাংলাদেশকে হারানোর পথের সন্ধানে জিম্বাবুয়ে
    বাংলাদেশকে হারানোর পথের সন্ধানে মরিয়া জিম্বাবুয়ে। শন উইলিয়ামস মনে করছেন, ব্যর্থতার বৃত্ত ভাঙার জন্য সেরা সংস্করণ এবার সামনে; মৌলিক ব্যাপারগুলো উন্নতি করে নির্ভয় ক্রিকেট খেলতে পারলে একটা পথ বের হয়ে যেতে পারে।
  • রোমাঞ্চকর লড়াইয়ে জিতে সিরিজ বাংলাদেশের
    ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে দলকে জিম্বাবুয়ের বিপক্ষে রেকর্ড গড়া সংগ্রহ এনে দিলেন তামিম ইকবাল। লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের দৃঢ়তায় সেই রানকে চ্যালেঞ্জ জানিয়েছিল জিম্বাবুয়ে। তবে শেষ বলে ছক্কার সমীকরণ মেলাতে না পেরে হেরে গেছে তারা। রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচে ৪ রানে জিতে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ।
  • বাংলাদেশের বিপক্ষে অনেক সেঞ্চুরি চায় জিম্বাবুয়ে
    দুই দলের সবশেষ চার ওয়ানডেতে বাংলাদেশের ব্যাটসম্যানদের সেঞ্চুরি চারটি। সেখানে সবশেষ ১৪ ম্যাচে জিম্বাবুয়ের কেবল একটি। এই জায়গায় আরও উন্নতি চান শন উইলিয়ামস। সতীর্থদের অনেক সেঞ্চুরি করার তাগিদ দিলেন জিম্বাবুয়ের অভিজ্ঞ এই অলরাউন্ডার।
  • জিম্বাবুয়ের খেলোয়াড় তালিকায় ব্যাটিং কোচও!
    বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য জিম্বাবুয়ের স্কোয়াড ১৫ জনের। তবে প্রথম ওয়ানডের জন্য দলের অফিসিয়াল খেলোয়াড় তালিকায় দেখা গেল ১৬ জনের দল! ষোড়শ সদস্য হিসেবে তালিকায় আছেন দলের ব্যাটিং কোচ স্টুয়ার্ট মাটসিকেনেরি।
  • ওয়ানডেতে বাংলাদেশের সবচেয়ে বড় জয়
    ক্যারিয়ার সেরা ইনিংসে লিটন দাস গড়ে দিলেন মঞ্চ। পরের দিকের ব্যাটসম্যানরা রাখলেন অবদান। জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের সর্বোচ্চ রানের নতুন রেকর্ড গড়ল বাংলাদেশ। পরে বোলিংও ছিল দুর্দান্ত। স্বাগতিকদের সামনে দাঁড়াতেই পারল না জিম্বাবুয়ে। বাংলাদেশ পেল ১৬৯ রানের জয়। ওয়ানডেতে নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় জয়।
  • স্পিন পরীক্ষার জন্য প্রস্তুত জিম্বাবুয়ে
    উইকেটে সবুজ ঘাস থাকলেও টেস্টে শেষ পর্যন্ত বাংলাদেশের স্পিনাররাই দাপট দেখিয়েছিলেন। আগেই আভাস মিলেছে, সিলেটে মিলতে পারে ন্যাড়া উইকেট। এখানে স্পিনাররা হতে পারেন সবচেয়ে বড় হুমকি। জিম্বাবুয়ে অধিনায়ক চামু চিবাবা জানালেন, এই ধরনের পরীক্ষার জন্য প্রস্তুত হয়ে এসেছেন তারা।   
  • বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে দলে যুব বিশ্বকাপে খেলা মাধেভেরে
    বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টির সিরিজের জন্য সদ্য যুব বিশ্বকাপে খেলা অফ স্পিনিং অলরাউন্ডার ওয়েসলি মাধেভেরেকে ডেকেছে জিম্বাবুয়ে। শন উইলিয়ামসের সঙ্গে দলে ফিরেছেন টিনাশে কামুনহুকামউই ও রিচমন্ড মুতুমবামি।
  • আরভিনের কাঠগড়ায় দলের ব্যাটিং
    টস জিতেও ব্যাটিংয়ের জন্য চমৎকার উইকেটে বড় সংগ্রহ গড়তে পারেনি জিম্বাবুয়ে। ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ আরভিন মনে করেন, বড় ক্ষতিটা হয়ে গেছে প্রথম ইনিংসে। দুই দলের প্রথম ইনিংসই গড়ে দিয়েছে ম্যাচের ভাগ্য।
  • ইনিংস ব্যবধানেই জিতল বাংলাদেশ
    আবার যে ব্যাট করতে হবে না আগের দিনই অনুমান করতে পেরেছিলেন মুশফিকুর রহিম। তার অনুমান সত্যি হলো নাঈম হাসান ও তাইজুল ইসলামের স্পিনে। ইনিংস ব্যবধানে জিতে ব্যর্থতার বলয় ভাঙল বাংলাদেশ। চতুর্থ দিন জিম্বাবুয়ের দ্বিতীয় ইনিংস টিকল কেবল দুই সেশন।
  • প্রাপ্তির দিনে জয়ের পথে এগিয়ে বাংলাদেশ
    ক্যারিয়ারে তৃতীয় ডাবল সেঞ্চুরি করলেন মুশফিকুর রহিম। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে টেস্টে সর্বোচ্চ রানের তালিকায় ছাড়িয়ে গেলেন তামিম ইকবালকে। অধিনায়ক হিসেবে নিজের প্রথম সেঞ্চুরি করলেন মুমিনুল হক। স্পর্শ করলেন বাংলাদেশের হয়ে তামিমের সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড। শেষ বেলায় জোড়া আঘাতে জিম্বাবুয়েকে নাড়িয়ে দিলেন নাঈম হাসান। মিরপুর টেস্টে জয়ের পথে এগিয়ে গেল বাংলাদেশ।
  • মুমিনুল-মুশফিককে দ্রুত থামানোর তাগিদ আরভিনের
    দুই দলের শেষ টেস্টে তিন অঙ্কের দেখা পাওয়া মুমিনুল হক ও মুশফিকুর রহিম উইকেটে থিতু হয়ে গেছেন এবারও। তাদের দ্রুত ফেরাতে না পারলে জিম্বাবুয়ের বিপদ দেখছেন ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ আরভিন।
  • ছবিতে বাংলাদেশ-জিম্বাবুয়ে টেস্টের দ্বিতীয় দিন
    দিনের শুরুতে জিম্বাবুয়েকে অল্প রানে থামালেন বোলাররা। ব্যাটিংয়ে শুরুতে সাইফ হাসানকে হারালেও দলকে পথ দেখালেন অন্যরা। ত্রিশ পেরোলেন প্রথম পাঁচ ব্যাটসম্যানের বাকি সবাই। অধিনায়ক মুমিনুল হকের অপরাজিত ফিফটিতে প্রথম ইনিংসে বড় লিডের পথে আছে বাংলাদেশ। ছবি: বিসিবি
  • মুমিনুল-মুশফিকের ব্যাটে বড় লিডের পথে বাংলাদেশ
    জিম্বাবুয়েকে দ্রুত গুটিয়ে দিয়ে কাজ এগিয়ে রেখেছিলেন আবু জায়েদ চৌধুরী ও তাইজুল ইসলাম। নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের ফিফটি এবং তিনটি পঞ্চাশ ছোঁয়া জুটিতে বড় লিডের পথে এগিয়ে গেছে বাংলাদেশ।
  • ধৈর্য পরীক্ষায় জিতে আরভিনের সেঞ্চুরি
    বাংলাদেশের বিপক্ষে টেস্টে তার রেকর্ড ছিল বিবর্ণ। সেটি ভদ্রস্থ করার তাগিদ ছিল। নতুন দায়িত্বের বাড়তি দাবিও ছিল। অধিনায়ককে তো নেতৃত্ব দিতে হয় সামনে থেকে! চাপ তাই যথেষ্টই ছিল। সব চ্যালেঞ্জ জয় করে ক্রেইগ আরভিন খেললেন দারুণ এক ইনিংস। সেঞ্চুরিতে রাঙালেন টেস্ট অধিনায়কত্বের অভিষেক। দিন শেষে জানালেন, ধৈর্য আর নিবেদনের ফুল দিয়ে গেঁথেছেন এই সেঞ্চুরির মালা।
  • জিম্বাবুয়েকে দ্রুত গুটিয়ে দেওয়ার আশায় বাংলাদেশ
    বিশেষজ্ঞ ব্যাটসম্যানদের আর কোনো জুটি না থাকায় জিম্বাবুয়েকে দ্রুত গুটিয়ে দেওয়ার ব্যাপারে আশাবাদী নাঈম হাসান। অন্যদিকে, সফরকারীদের ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ আরভিনের চাওয়া, ডোনাল্ড টিরিপানো-রেজিস চাকাভারা কাটিয়ে দিক দিনের প্রথম সেশন।
  • ছবিতে বাংলাদেশ-জিম্বাবুয়ে টেস্টের প্রথম দিন
    দিনের শুরু থেকে রানের জন্য সংগ্রাম করলেন জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। এক প্রান্তে অধিনায়ক ক্রেইগ আরভিন অবিচল থাকলেও অন্য প্রান্তে বড় ইনিংস খেলতে পারলেন না কেউ। শেষ বিকেলে সেঞ্চুরিয়ান আরভিনকে ফিরিয়ে বাংলাদেশকে এগিয়ে রাখলেন নাঈম হাসান। ছবি: বিসিবি
  • আরভিনের সেঞ্চুরি, নাঈমের ৪ উইকেট
    প্রথম দিনের শেষের আগের ওভারে ক্রেইগ আরভিনকে ফিরিয়ে দিলেন নাঈম হাসান। জমজমাট লড়াইয়ের পর মিরপুর টেস্টের প্রথম দিনে বাংলাদেশকে এগিয়ে রাখলেন তরুণ অফ স্পিনার। ভারপ্রাপ্ত অধিনায়কের সেঞ্চুরির পরও খুব বেশি রান করতে পারেনি জিম্বাবুয়ে।
  • লড়াইটা টেইলর আর মুশফিকেরও
    টিম বাস থেকে নেমে অন্যরা তখন ড্রেসিংরুমে। মুশফিকুর রহিম ততক্ষণে নেমে পড়েছেন মাঠে। শুরুতেই গেলেন মিরপুর শের-ই-বাংলার সেন্টার উইকেটে। ব্যাট ছাড়াই ব্যাটিং শ্যাডো করলেন। শুক্রবার সকালের এই টুকরো টুকরো ছবিগুলোই ফুটিয়ে তুলছিল, জাতীয় দলের হয়ে ২২ গজে ফিরতে কতটা উদগ্রীব অভিজ্ঞ ব্যাটসম্যান।
  • শ্রীলঙ্কা সিরিজের আত্মবিশ্বাস নিয়ে বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে
    টেস্ট ক্রিকেটে জিম্বাবুয়ের সাম্প্রতিক পারফরম্যান্স নজরকাড়া। বাংলাদেশ সফরের আগে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে চোখে চোখ রেখে লড়াই করেছে তারা। লঙ্কান স্পিনারদের মোকাবেলা করেছে দারুণ সাহসিকতায়। বাংলাদেশের বিপক্ষে টেস্টের আগে ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ আরভিনকে আত্মবিশ্বাস জোগাচ্ছে দলের সেই লড়িয়ে মানসিকতা।
  • পেস বোলিংয়ের জন্য ভালো মিরপুরের উইকেট!
    ‘আনপ্রেডিক্টেবল’- মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের উইকেটের আচরণ নিয়ে ক্রিকেটারদের মুখে এমন কথা শোনা যায় প্রায়ই। উইকেটের মূল চরিত্র যদিও বরাবরই মন্থর ও স্পিন সহায়ক। গত কয়েক বছরে তো কয়েকটি টেস্টে এই ২২ গজকে দেখা গেছে ভয়ঙ্কর টার্নিং রূপে। তবে কাইল জার্ভিসের অভিজ্ঞতা ভিন্ন। জিম্বাবুয়ের পেসারের মতে, মিরপুরের উইকেট পেসারদের জন্য ভালো।
  • সাকিবহীন বাংলাদেশের স্পিনেও বিপদ দেখছেন চাকাভা
    আইসিসির নিষেধাজ্ঞায় দলে নেই বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, অন্য দিকে একমাত্র টেস্টের বাংলাদেশ দলে প্রাধান্য বেশি পেসারদের। তবু বাংলাদেশের স্পিনারদের নিয়েই বাড়তি চিন্তা জিম্বাবুয়ের। দলটির কিপার-ব্যাটসম্যান রেজিস চাকভা জানালেন, বাংলাদেশের স্পিন নিয়ে সতর্ক তারা।
  • সাকিব না থাকায় সুবিধা দেখছে জিম্বাবুয়ে
    নিষেধাজ্ঞার কারণে সাকিব আল হাসান বাংলাদেশ দলে না থাকায় সুবিধা দেখছেন ক্রেইগ আরভিন। নিয়মিত অধিনায়ক শন উইলিয়ামস এবং দুই গুরুত্বপূর্ণ বোলার কাইল জার্ভিস ও টেন্ডাই চাটারা না থাকায় সুযোগ পাওয়া তরুণরা নিজেদের মেলে ধরবেন বলে আশাবাদী জিম্বাবুয়ের অধিনায়ক।
  • পরিচিত কন্ডিশনে বাংলাদেশকে জিম্বাবুয়ে অধিনায়কের হুমকি
    সবশেষ সিরিজে নিজেদের পাতা ফাঁদে পা দিয়ে ডুবেছিল বাংলাদেশ; স্পিনারদের জন্য প্রবল সহায়ক উইকেট বানিয়ে হেরেছিল সিলেট টেস্ট। আরভিনের আশা, এবারও মিলবে স্পিন সহায়ক উইকেট। বাংলাদেশে চেনা কন্ডিশনে আরেকটি স্পিন পরীক্ষার জন্য দল সম্পূর্ণ প্রস্তুত জানিয়ে জিম্বাবুয়ের ভারপ্রাপ্ত অধিনায়কের কণ্ঠে হুঙ্কার, আমরা জিততে এসেছি।
  • প্রস্তুতি ম্যাচের দলে বিশ্বকাপজয়ী ৬ যুবা
    জিম্বাবুয়ের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচের বিসিবি একাদশে আছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের ৬ ক্রিকেটার।
  • সিলেট টেস্টের পুনরাবৃত্তির লক্ষ্য নিয়ে ঢাকায় জিম্বাবুয়ে
    সিলেট টেস্টের সাফল্যের পুনরাবৃত্তিতে চোখ রেখে ঢাকায় পৌঁছেছে জিম্বাবুয়ে দল। সফরকারীদের অভিজ্ঞ ক্রিকেটার ব্রেন্ডন টেইলর জানালেন, দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের লড়াই এবারের সফরে তাদের আত্মবিশ্বাস যোগাচ্ছে।
  • বাংলাদেশ সফরে জিম্বাবুয়ের অধিনায়ক আরভিন
    চোটের জন্য কাইল জার্ভিস ছিটকে গেছেন আগেই। সফরের আগে নিয়মিত অধিনায়ক শন উইলিয়ামসকেও হারিয়েছে জিম্বাবুয়ে। সন্তান-সম্ভবা স্ত্রীর পাশে থাকতে বাংলাদেশ সফরের টেস্ট দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি। এই অলরাউন্ডারের পরিবর্তে একমাত্র টেস্টে জিম্বাবুয়েকে নেতৃত্ব দেবেন ক্রেইগ আরভিন।
  • বাংলাদেশ সফরের আগে জার্ভিসকে হারাল জিম্বাবুয়ে
    বাংলাদেশ সফরের আগে বড় একটা ধাক্কা খেয়েছে জিম্বাবুয়ে। পিঠের নিচের দিকের চোটে ছিটকে গেছেন অভিজ্ঞ পেসার কাইল জার্ভিস।
  • মেন্ডিসের শতক, সিরিজ শ্রীলঙ্কার
    হারারে টেস্টে জয়ের জন্য শেষ দিনে রানের পাহাড় টপকাতে হতো। সেই পথে হাটেনি শ্রীলঙ্কা। মাটি কামড়ে ক্রিজে থেকে সামলেছে জিম্বাবুয়ের বোলিং। অপরাজিত শতকে সেই লক্ষ্যে দলকে পথ দেখিয়েছেন কুসল মেন্ডিস।