• শূন্য রানে ৪ উইকেট হারানো ঢাকার নাটকীয় জয়
    ক্যারিয়ার সেরা বোলিংয়ের পর দলের বিপর্যয়ে ব্যাট হাতেও দাঁড়িয়ে গেলেন নাসুম আহমেদ। জাগালেন জয়ের আশা; শেষ পর্যন্ত অবশ্য পারলেন না তিনি। নাজমুল ইসলাম অপুর দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর জয় পেল ঢাকা বিভাগ।
  • মিরাজের হ্যাটট্রিক ফিফটির পর শেষের রোমাঞ্চের অপেক্ষা
    পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের সময় যত ঘনিয়ে আসছে, ব্যাটে-বলে প্রস্তুতিটা ততটাই ভালো হচ্ছে মেহেদী হাসান মিরাজের। জাতীয় ক্রিকেট লিগে তিনি ব্যাট হাতে টানা তিন ইনিংসে করেছেন ফিফটি। তাতে রংপুর বিভাগকে চ্যালেঞ্জিং লক্ষ্য দিয়েছে খুলনা বিভাগ। ম্যাচের শেষ দিনে হতে পারে যে কোনো ফল।
  • বিশ্বকাপ থেকে ফিরেই নাসুমের ৭ উইকেট
    টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে সবে দেশে ফিরেছেন নাসুম আহমেদ। একদিন পর জাতীয় ক্রিকেট লিগে খেলতে নেমেই ক্যারিয়ার সেরা বোলিং উপহার দিয়েছেন বাঁহাতি এই স্পিনার। তার স্পিনে ঢাকা বিভাগকে অল্প রানে গুটিয়ে প্রথম ইনিংসে লিড নেওয়ার পথে আছে সিলেট।
  • ব্যাটিংয়ের দীনতায় ভুগছে বাংলাদেশ
    খুব বেশি গভীরে না গিয়েও বলে দেওয়া যায়, টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের মূল সমস্যা ব্যাটিং। প্রত্যাশার ধারেকাছে নেই ব্যাটসম্যানদের পারফরম্যান্স। ধারাবাহিকতা নেই একদমই। পারছেন না তারা নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে। অস্ট্রেলিয়া সিরিজের শুরু থেকে বিশ্বকাপে সুপার টুয়েলভে ইংল্যান্ড ম্যাচ পর্যন্ত ব্যাটিংয়ের ধরন কিংবা পরিসংখ্যানে নেই তেমন কোনো আশার চিত্র।  
  • ‘আমাদের কারও মনে ভয় নেই’
    দেশের মাটিতে যে চনমনে বাংলাদেশ দলকে দেখা গেছে, তা সম্পূর্ণ অনুপস্থিত টি-টোয়েন্টি বিশ্বকাপে। স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে হারের পর থেকে তাদের শরীরী ভাষায় স্নায়ুর চাপ ও সংশয়ের ছাপ স্পষ্ট। প্রতিপক্ষ একটু চেপে ধরলেই ঝুলে যাচ্ছে কাঁধ। তবে দলকে দেখে বাইরে থেকে এসব মনে হলেও তা উড়িয়ে দিলেন নাসুম আহমেদ। বাঁহাতি এই স্পিনার বললেন, কোনো ভীতি ছাড়াই ক্রিকেট খেলছেন তারা।  
  • অসহায় কণ্ঠে নাসুম বললেন, ‘আমাদের দ্বারা হচ্ছে না’
    অনেক কিছুই চেষ্টা করা হচ্ছে, কিন্তু কিছুই কাজে লাগছে না। অনেক পথ বের করা হচ্ছে, সেগুলো দিয়ে খুব বেশি দূর যাওয়া যাচ্ছে না। ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ দলের অসহায় আত্মসমর্পনের পর নাসুম আহমেদের সরল স্বীকারোক্তি, কোনোভাবেই পেরে উঠছেন না তারা।
  • বিব্রতকর হারে শেষ বাংলাদেশের প্রস্তুতি
    শ্রীলঙ্কার বিপক্ষে তবুও কিছুটা লড়াই করতে পেরেছিল বাংলাদেশ। আয়ারল্যান্ডের বিপক্ষে সেটাও সম্ভব হলো না। মুস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ ও শরিফুল ইসলাম করলেন খরুচে বোলিং। পরে ব্যাটিং হলো আরও হতাশাজনক। দুই বিভাগেই ব্যর্থতায় বড় হার দিয়ে শেষ হলো বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রস্তুতি।
  • নাসুম-জাসকারানকে হারিয়ে সেপ্টেম্বরের সেরা লামিছানে
    ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেলেও শেষ পর্যন্ত পুরস্কারটি জিততে পারলেন না নাসুম আহমেদ। বাংলাদেশের এই বাঁহাতি স্পিনার ও যুক্তরাষ্ট্রের জাসকারান মালহোত্রাকে হারিয়ে সেপ্টেম্বরের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন সন্দিপ লামিছানে।
  • ‘প্লেয়ার অব দা মান্থ’ বুঝতে পারছেন না নাসুম
    প্রায় বছর গড়াতে চলল, মাস সেরার স্বীকৃতি দিচ্ছে আইসিসি। বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থার এই স্বীকৃতি এরই মধ্যে পেয়েছেন বাংলাদেশের দুই ক্রিকেটার মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। সেপ্টেম্বর মাসের সেরা হওয়ার লড়াইয়ে তিন জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন নাসুম আহমেদ। অথচ বাঁহাতি এই স্পিনার বুঝে উঠতে পারছেন না, এই ‘প্লেয়ার অব দা মান্থ’ ব্যাপারটা আসলে কী।
  • সেপ্টেম্বরের সেরার লড়াইয়ে নাসুম
    টম ল্যাথামের সঙ্গে যৌথভাবে হয়েছিলেন নিউ জিল্যান্ড সিরিজের সেরা ক্রিকেটার। সিরিজ জুড়ে দারুণ বোলিং করা নাসুম আহমেদের সামনে এবার আরও বড় স্বীকৃতি অর্জনের হাতছানি। বাংলাদেশের বাঁহাতি স্পিনার জায়গা পেয়েছেন ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায়।
  • বিশ্বকাপেও বাংলাদেশের স্পিনাররা ভালো করবে, বিশ্বাস নাসুমের
    দেশের মাটিতে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের বিপক্ষে টানা দুটি টি-টোয়েন্টি সিরিজ জয়ে বড় অবদান ছিল বাঁহাতি স্পিনার নাসুম আহমেদের। মিরপুরের নিচু-মন্থর-টার্নিং উইকেটে ভালো বোলিং করেন বাংলাদেশের অন্য স্পিনাররাও। তবে আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে স্পোর্টিং উইকেটে খেলা হওয়ার সম্ভাবনাই বেশি। স্পিনারদের জন্য তাই কাজটা কঠিন হবে বলে মনে করছেন অনেকে। নাসুম বলছেন, উইকেট যেমনই হোক, ভালো তাদের করতেই হবে।
  • মিরপুরের চেয়ে স্মার্ট বোলিং করতে হবে বিশ্বকাপে: হেরাথ
    সাক্ষাৎকার দেওয়ার কথা দিয়েও অনেক দিন অপেক্ষায় রাখায় বারবার দুঃখপ্রকাশ করে রঙ্গনা হেরাথ বললেন, “আসলে দীর্ঘদিন পর বাড়ি ফিরে কয়েকটা দিন পরিবারের সঙ্গে কাটালাম।” টানা তিনটি সিরিজ দায়িত্ব পালন করে বাংলাদেশের স্পিন পরামর্শক এখন ছুটিতে শ্রীলঙ্কায়। টেস্ট ইতিহাসের সফলতম বাঁহাতি স্পিনারের সঙ্গে বিসিবির চুক্তি বিশ্বকাপ পর্যন্ত। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে লঙ্কান এই স্পিন গ্রেট কথা বললেন বাংলাদেশ দলের সঙ্গে তার অভিজ্ঞতা, স্পিনারদের শক্তি-দুর্বলতা, আগামী মাসের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের সম্ভাবনা ও সামগ্রিক আরও অনেক কিছু নিয়ে।
  • আক্ষেপ ঘুচল নাসুমের
    মাস পাঁচেক আগে নিউ জিল্যান্ডের বিপক্ষেই অভিষেক। প্রতিপক্ষের মাঠে প্রথম দুই টি-টোয়েন্টিতে বেশ ভালো বোলিং করেছিলেন নাসুম আহমেদ। কিন্তু দলের বেশিরভাগই সেই সিরিজে ছিলেন বিবর্ণ। তাই তেমন একটা লড়াইও করতে পারেনি বাংলাদেশ। এবার দেশের মাটিতে সেই নিউ জিল্যান্ডকে হারিয়ে আক্ষেপ ঘুচল বাঁহাতি স্পিনার নাসুমের।
  • নাসুমের ফ্লাইটে আশার ঝিলিক
    নাসুম আহমেদ ঝুলিয়ে দিলেন বল। পা বাড়িয়ে ড্রাইভ করতে চাইলেন হেনরি নিকোলস। বল তার ব্যাট-প্যাডের ফাঁক গলে বিশাল টার্ন করে উড়িয়ে দিল বেলস। পরের বল আবার ভাসিয়ে দিলেন নাসুম। কলিন ডি গ্র্যান্ডহোম যেন পা বাড়ালেন সম্মোহিতের মতো। বল টার্ন করে লাফিয়ে গ্লাভসে ছোবল দিয়ে আশ্রয় নিল নুরুল হাসান সোহানের গ্লাভসে। দুটি ডেলিভারিতে নাসুম যেন জানান দিলেন, তিনি এখন এই দলের অংশ!
  • অ্যালেনের উইকেট সবচেয়ে বেশি ভালো লেগেছে নাসুমের
    একটু সময় পেলে ফিন অ্যালেন কি করতে পারেন, ভালো করেই জানা আছে বাংলাদেশের। কম রানের ম্যাচে বিস্ফোরক এই ব্যাটসম্যানের ঝড়ো ৩০-৪০ রানের ইনিংসই গড়ে দিতে পারে ব্যবধান। তাই খুব করে তার উইকেট চেয়েছিলেন নাসুম আহমেদ। চাওয়া পূরণ হওয়ায় দারুণ খুশি বাঁহাতি এই স্পিনার।
  • অনেক প্রশ্ন সঙ্গী করে বাংলাদেশের সিরিজ জয়
    জয় তো অনেক ধরনেরই হয়। সব জয়ের উচ্ছ্বাস-তৃপ্তি একরকম নয়। বাংলাদেশের এই জয়টিই যেমন। উইকেট টার্নিং ও মন্থর বটে, কিন্তু ভয়ঙ্কর তো আর নয়! নিজেদের চেনা আঙিনায় ৯৪ রান তাড়া করতেও যদি ধুঁকতে হয়, অপেক্ষা করতে হয় শেষ ওভার পর্যন্ত, অনেক প্রশ্নও তখন ভীড় করতে শুরু করে। ম্যাচ জিতে সিরিজ জয়ের স্বস্তিও পেল বাংলাদেশ। কিন্তু শান্তি মনে হয় খুব একটা পেল না।
  • জয়ের কৃতিত্ব বোলারদের দিলেন মাহমুদউল্লাহ
    তৃতীয় ওভারে আক্রমণে এসে দ্বিতীয় বলেই ছক্কা হজম করলেন সাকিব আল হাসান। সঙ্গে সঙ্গে ড্রেসিং রুমের দিকে ইশারা করলেন রুমাল আনার জন্য। স্পষ্টতই শিশিরের জন্য সমস্যা হচ্ছিল বাঁহাতি এই স্পিনারের। বাংলাদেশের বোলারদের জন্য যা ছিল বড় সমস্যা, সেটাই নিউ জিল্যান্ডের জন্য আশীর্বাদ। ফ্লাড লাইটের আলোয় ব্যাটিং হয়ে গেল তুলনামূলক সহজ। এমন উইকেটে ১৪০ রানের পুঁজি নিয়েও জেতায় বোলারদের প্রশংসায় ভাসালেন স্বাগতিক অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • সাকিবের পরামর্শ আর ডট বলের চেষ্টায় ম্যাচের সেরা নাসুম
    দ্বিতীয় বলেই ছক্কা। পরের বলে আরও দুই রান। নাসুম আহমেদ প্রমাদ গুনলেন। এরকম হতে থাকলে বিপদ! তাকে উদ্ধারে এগিয়ে এলেন সাকিব আল হাসান। অভিজ্ঞ অলরাউন্ডার বুঝিয়ে দিলেন এই উইকেটের আদর্শ লেংথ। নাসুম মেনে চললেন সেই ধারাপাত। তাতে ধরা দিল সাফল্য। জিতলেন তিনি নিজে, জিতল দল।
  • স্পিন মঞ্চে অস্ট্রেলিয়াকে হারিয়ে বাংলাদেশের ‘প্রথম’
    সিরিজ শুরুর আগে উইকেট নিয়ে কত রহস্য! জল্পনাও জমে উঠল বেশ। কিন্তু ম্যাচে দেখা গেল মিরপুরের সেই বরাবরের মন্থর, নিচু বাউন্সের উইকেট। টার্নও মিলল যথেষ্ট। অস্ট্রেলিয়ার অনভিজ্ঞ ব্যাটিং লাইন আপের জন্য তা হয়ে উঠল বধ্যভূমি। আপন আঙিনায় চেনা ২২ গজে রাজত্ব করল বাংলাদেশের স্পিনাররা। ধরা দিল কাঙ্ক্ষিত এক জয়।
  • ক্যাচ ছাড়ার কারণ ‘পরিষ্কার আকাশ’
    নিউ জিল্যান্ডে বাংলাদেশের গ্রাউন্ড ফিল্ডিং তো বাজে ছিলই, ক্যাচও ফসকেছে দেদার। দেশে ফেরার পর স্পিনার নাসুম আহমেদ এসবের পেছনে কারণ দেখালেন পরিষ্কার আকাশ ও সেখানকার আবহাওয়াকে।
  • অশোভন আচরণের জন্য মুশফিকের শাস্তি
    মাঠে আপত্তিকর আচরণের জন্য শাস্তি পেতে হলো মুশফিকুর রহিমকে। ম্যাচ চলার সময় সতীর্থ নাসুম আহমেদের গায়ে হাত তুলতে উদ্যত হওয়ায় ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে বেক্সিমকো ঢাকার অধিনায়ককে। সঙ্গে তার নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
  • নাসুমকে মারতে উদ্যত হওয়ার পর মুশফিকের ক্ষমা প্রার্থনা
    বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের ম্যাচের সময় মাঠে সতীর্থ নাসুম আহমেদের গায়ে হাত তুলতে উদ্যত হওয়ার ঘটনায় ভক্ত-দর্শকদের কাছে ক্ষমা চাইলেন মুশফিকুর রহিম। ম্যাচ শেষেই তিনি নাসুমের কাছে ক্ষমা চেয়েছেন বলেও জানালেন বেক্সিমকো ঢাকার অধিনায়ক ও দেশের সিনিয়র এই ক্রিকেটার।
  • টি-টোয়েন্টি দলে ফিরলেন সাইফ, নতুন মুখ নাসুম
    ওয়ানডের পর চোট কাটিয়ে টি-টোয়েন্টি দলেও ফিরেছেন পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিন। নিরাপত্তা শঙ্কায় পাকিস্তানে না খেলা মুশফিকুর রহিম ফিরেছেন প্রত্যাশিতভাবেই। জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের সিরিজে নতুন মুখ বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ।