• সেরা ফিল্ডার: আমিনুলের চোখে ফিল্ডিংয়ের অধিনায়ক নাসির
    আন্তর্জাতিক ক্রিকেটে কখনোই অধিনায়কত্ব করার সুযোগ পাননি নাসির হোসেন। অথচ আমিনুল ইসলামের মতে, নাসির অনেকবারই ছিলেন দলের নেতা! মাঠে যতটা প্রাণবন্ত ও চটপটে থাকতেন তিনি, যেভাবে উজ্জীবিত করতেন সবাইকে, তাতে তাকেই আমিনুলের মনে হতো ফিল্ডিংয়ের অধিনায়ক। বাংলাদেশের প্রথম বিশ্বকাপে অধিনায়ক ও অভিষেক টেস্টের সেঞ্চুরিয়ানের মতে, দেশের সবসময়ের সেরা ফিল্ডার নাসিরই।
  • একসঙ্গে ৩২ কোটি গালি খেয়েছি: তামিম
    তামিম ইকবাল শুধু বাংলাদেশের সেরা ব্যাটসম্যানই নন, ক্যাচ নেওয়ার ক্ষেত্রে আউটফিল্ডে সবচেয়ে নির্ভরযোগ্য ফিল্ডারদের একজন। বাংলাদেশের ইতিহাসের সেরা ক্যাচগুলোর বেশ কয়েকটি তার। তবে ক্যাচ ছাড়ার নজিরও আছে কিছু। এর একটি ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে। সেদিন ক্রিস ওকসের ক্যাচ ছাড়ার পর নাকি মাটির সঙ্গে মিশিয়ে যেতে ইচ্ছে করছিল তামিমের।
  • ব্যর্থ আশরাফুল, অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল নাসির
    গত মৌসুমে ছিলেন নিজের ছায়া হয়ে। ঢাকা প্রিমিয়ার লিগের নতুন মৌসুমের শুরুটাও ভালো হলো না মোহাম্মদ আশরাফুলের। অভিজ্ঞ ব্যাটসম্যান যেতে পারলেন না দুই অঙ্কে। সৈকত আলির দারুণ ইনিংসের পর অলরাউন্ড পারফরম্যান্সে নিজেকে মেলে ধরলেন নাসির হোসেন। খেলাঘর সমাজ কল্যাণ সমিতিকে উড়িয়ে দিয়ে টুর্নামেন্ট শুরু করল শেখ জামাল ধানমন্ডি ক্লাব।
  • অকাতরে রান বিলিয়ে নাসিরের রেকর্ড
    এবারের বিপিএলে এখনও পর্যন্ত ব্যাটে-বলে নাসির হোসেনের পারফরম্যান্স ভুলে যাওয়ার মতো। তবে বুধবার এমন এক রেকর্ডে নাম লিখিয়েছেন এই অলরাউন্ডার, চাইলেও যা ভুলে যাওয়া কঠিন। বিপিএলে এক ম্যাচে সবচেয়ে বেশি রান দেওয়া বোলার এখন নাসির।
  • নাসিরের দেড়শর পর রকিবুলের দৃঢ়তা
    আগের দিন সেঞ্চুরি করে অপরাজিত থাকা নাসির হোসেনের দেড়শো ছাড়ানো ইনিংসে প্রতিপক্ষকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল রংপুর। দ্রুত উইকেট হারানোয় রান তাড়া করার চ্যালেঞ্জটা নিতে পারেনি ঢাকা। রকিবুলের অপরাজিত ফিফটিতে ম্যাচ বাঁচিয়েছে রাজধানীর দলটি।
  • নাসিরের দুর্দান্ত সেঞ্চুরি
    টানা দুই ইনিংসে সেঞ্চুরির আশা জাগিয়েও পারেননি। সে হতাশা কাটিয়ে অবশেষে তিন অঙ্কের দেখা পেলেন নাসির হোসেন। প্রথম ইনিংসের মত এবারও রংপুরের ইনিংসের মূল কারিগর এই মিডল অর্ডার। সঙ্গে তরুণ পেসার মুকিদুল ইসলামের ৫ উইকেটে ঢাকার বিপক্ষে শক্ত অবস্থানে আছে রংপুর।
  • এক ম্যাচ নিষিদ্ধ নাসির
    জাতীয় ক্রিকেট লিগে এক ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন নাসির হোসেন। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে একটি আবেদনে সাড়া না দেওয়ায় আম্পায়ারের উদ্দেশে বাজে ভাষা ব্যবহার করেন এই অলরাউন্ডার। সেই ঘটনায় এই শাস্তি পেয়েছেন রংপুর অধিনায়ক।
  • অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল সানি, নাসিরের সেঞ্চুরি
    বোলিংয়ের পর ব্যাটিংয়ে অবদান রাখলেন ইলিয়াস সানি। চোট কাটিয়ে ফেরার পর নিজের প্রথম সেঞ্চুরি পেলেন নাসির হোসেন। প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবকে হারিয়ে সুপার লিগ শুরু করল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব।  
  • ৮ মাস পর ব্যাটিংয়ে ফিরলেন নাসির
    ঘণ্টাখানেকের নেট সেশন। বোলিং মেশিনে ব্যাটিং। প্র্যাকটিস শেষে ইনডোর থেকে ব্যাট হাতে বেরিয়ে নাসির হোসেনের মুখে হাসি, “আমি কিন্তু ফর্মে আছি…!” জিজ্ঞাসু দৃষ্টি দেখে নিজেই ভাঙলেন রহস্য, “শেষ ম্যাচেও তো সেঞ্চুরি করলাম!” নাসিরের মজাটা বোঝা গেল এতক্ষণে। শেষ ম্যাচে সেঞ্চুরি করেছিলেন বটে, তবে সেটা প্রায় ৮ মাস আগে! সেই ম্যাচের পর এ দিনই প্রথম ব্যাট হাতে নিলেন চোট কাটিয়ে ফেরার লড়াইয়ে থাকা অলরাউন্ডার।
  • এক হাঁটুতে তিন অস্ত্রোপচার করিয়ে ফিরেছেন নাসির
    লিগামেন্ট ছেঁড়া ছিল দুটি। অস্ত্রোপচার জরুরি ছিল একটিতে। অস্ট্রেলিয়ায় শল্যবিদ দেখে বললেন, অস্ত্রোপচার করতে হবে অন্যটিতেও। পরীক্ষায় ধরা পড়ল শুধু দুটি লিগামেন্টই নয়, ক্ষতিগ্রস্ত হয়েছে মিনিস্কাস। সেখানেও লাগবে অস্ত্রোপচার। সব মিলিয়ে নাসির হোসেনের এক হাঁটুতে করা হলো তিনটি অস্ত্রোপচার।
  • হাঁটুর লিগামেন্ট ছিঁড়ে ৬ মাসের জন্য মাঠের বাইরে নাসির
    চোটের ধরন দেখে যে শঙ্কা করা হচ্ছিল, সেটিই সত্যি হলো এমআরআই রিপোর্টে। নাসির হোসেনের ডান হাঁটুর লিগামেন্ট ছিঁড়ে গেছে পুরোপুরি। দু-একদিনের মধ্যেই সিদ্ধান্ত নেওয়া হবে, কোথায় করানো হবে এই অলরাউন্ডারের অস্ত্রোপচার। অস্ত্রোপচারের পর সুস্থ হয়ে পুনর্বাসন শেষে আবার ক্রিকেটে ফিরতে তার সময় লাগবে অন্তত ছয় মাস।
  • শান্ত-নাসিরের ঝড়ো সেঞ্চুরিতে চ্যাম্পিয়ন আবাহনী
    ঝিমিয়ে থাকা নাসির হোসেনের ব্যাট ঝলসে উঠল লিগের শেষ ম্যাচে। আলো ছড়ানো লিগের শেষটায়ও দারুণ দ্যুতিময় নাজমুল হোসেন শান্তর ব্যাট। দুজনে ব্যাটিং তাণ্ডব আর মাশরাফি বিন মুর্তজার ছোট্ট ঝড়ে আবাহনী গড়ল রানের পাহাড়। লেজেন্ডস অব রূপগঞ্জ চেষ্টা করেছে। কিন্তু যেতে পারেনি চূড়ার ধারেকাছে। ম্যাচ জিতে ঢাক-ঢোল বাজিয়ে, ব্যান্ড দলের বাদ্যে শিরোপা জয়ের উৎসবে মাতল আবাহনী।
  • ‘নিজেদের নিয়ে চিন্তা করুক সাব্বির-নাসির’
    দল ফাইনালে উঠেছে আগেই, তাই ছিল না কোনো চাপ। দ্রুত রান করার তাড়াও ছিল না। ছিল সময় নিয়ে ব্যাট করার পর্যাপ্ত সুযোগ। কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে সেই সুযোগ হারিয়েছেন সাব্বির রহমান ও নাসির হোসেন। দুজনের পারফরম্যান্সে হতাশ মাশরাফি বিন মুর্তজা। অধিনায়কের চাওয়া, নিজেদের নিয়ে ভাবনার জায়গা প্রসারিত হোক সাব্বির ও নাসিরের।
  • ‘সাব্বিরের দুর্ভাগ্য, নাসির হতাশ’
    ধসে বাঁধ দিতে পারেননি সাব্বির রহমান, নাসির হোসেন। আসা-যাওয়ার মিছিলে মিলে যান দুই তরুণই। তামিম ইকবাল মনে করছেন, জিম্বাবুয়ে ম্যাচে সুযোগ হাতছাড়া করেছেন তারা।
  • সালমান, মোসাদ্দেকের ফিফটিতে বরিশালের ড্র
    নাসির হোসেনের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে চাপে পড়ে যাওয়া ম্যাচে ড্র করেছে বরিশাল। দুই তরুণ সালমান হোসেন ও মোসাদ্দেক হোসেনের ফিফটিতে জাতীয় ক্রিকেট লিগের প্রথম স্তরে টিকে গেছে দলটি।
  • ২৯৫ রানে আউট নাসির
    ক্যারিয়ার সেরা ব্যাটিং করেও নাসির হোসেনের ইনিংসটা শেষ হলো হতাশায়। মাত্র ৫ রানের জন্য ট্রিপল সেঞ্চুরি পাওয়া হল না রংপুরের এই মিডল অর্ডার ব্যাটসম্যানের।
  • নাসিরের সামনে ট্রিপল সেঞ্চুরির হাতছানি
    ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে বরিশালকে পুড়িয়েছেন নাসির হোসেন ও আরিফুল হক। দুই জনের বিশাল জুটিতে প্রথম ইনিংসে রানের পাহাড় গড়ছে রংপুর। দেড়শ রানের ইনিংস খেলে ফিরে গেছেন আরিফুল, ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরির হাতছানি নাসিরের সামনে।
  • নাসিরের সেঞ্চুরিতে রংপুরের লিডের আশা
    বিপিএলে ব্যাটিংয়ে ব্যর্থ নাসির হোসেন জ্বলে উঠেছেন বড় দৈর্ঘ্যের ক্রিকেটে। অপরাজিত সেঞ্চুরিতে বরিশালের বিপক্ষে লিডের পথে রেখেছেন রংপুরকে।
  • সিলেটের নায়ক স্পিনার নাসির
    আবারও সেই মন্থর উইকেট। বল যেখানে গ্রিপ করল দারুণভাবে। তবে যত বাজে উইকেট, চিটাগং ভাইকিংসের ব্যাটিং হলো তার চেয়েও বাজে। সিলেট সিক্সার্সের তিন স্পিনারের বলে যেন তারা চোখে দেখল সর্ষে ফুল। সিলেট অধিনায়ক নাসির হোসেন স্পিন আক্রমণেও শিরোমনি।
  • নাসিরের ৫ উইকেট
    একশর বেশি টি-টোয়েন্টি খেলে আগে কখনোই ম্যাচে ৩ উইকেটের বেশি পাননি। এবারের বিপিএলেও আগের ৯ ম্যাচে উইকেট নিয়েছেন মোটে ৬টি। সেই নাসির হোসেন এক ম্যাচেই নিয়ে নিলেন ৫ উইকেট!
  • নাসির ও সিলেট সিক্সার্সের জরিমানা
    বিপিএলের সিলেট পর্বের তৃতীয় দিন দ্বিতীয় ম্যাচে দেরি হয়েছে অনেক। বিস্ময়করভাবে আসছিল না শাস্তির ঘোষণা। অবশেষে এল সেই ঘোষণা; মন্থর ওভাররেটের কারণে জরিমানা করা হয়েছে গোটা সিলেট সিক্সার্স দলকে।
  • ‘এ রকম ছয় সোহান অনেক মেরেছে’
    পেন্ডুলামের মত দুলতে থাকা ম্যাচ এসে দাঁড়িয়েছিল শেষের মঞ্চে। দারুণ ছক্কা ও চারে সেই মঞ্চের নায়ক নুরুল হাসান সোহান। উইকেটকিপার ব্যাটসম্যানের এই নায়কোচিত পারফরম্যান্সে একটুও বিস্মিত নন নাসির হোসেন। সিলেট সিক্সার্স অধিনায়কের আস্থা ছিল নুরুলের ওপর।
  • টি-টোয়েন্টিতে ছোট-বড় দল বলে কিছু নেই: নাসির
    কেবলই টুর্নামেন্টের শুরুর প্রহর। পথের বাকি এখনও অনেক। তবে এই শুরুর সময়টাতেই বিপিএলে সিলেট সিক্সার্সের আলোড়ন। টুর্নামেন্ট শুরুর আগে যাদের খুব বেশি সম্ভাবনা দেখেননি প্রায় কেউই, সেই দলই টানা দুদিনে হারিয়ে দিয়েছে গত দুই আসরের চ্যাম্পিয়ন এবং এবারের অন্যতম ফেবারিট দুই দলকে!
  • টসে দেরি করে ‘ডিমেরিট’ পয়েন্ট পেলেন নাসির
    বিপিএলের উদ্বোধনী ম্যাচে জয় দিয়ে শুরু করেছিল সিলেট সিক্সার্স। কিন্তু সেই ম্যাচেই আচরণ বিধি ভঙ্গের দায়ে সতর্কতা শুনতে হলো নাসির হোসেনকে। পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্টও পেয়েছেন সিলেট সিক্সার্স অধিনায়ক।
  • সিলেটের জয়ে গর্বিত নাসির
    মাঠের বাইরের হিসাব-নিকাশ পাল্টে গেল মাঠের ক্রিকেটে। টি-টোয়েন্টিতে যদিও সব দলেরই ব্যবধান কম, তার পরও পরিষ্কার ফেভারিট ছিল ঢাকা ডায়নামাইটস। বর্তমান চ্যাম্পিয়ন বলেই শুধু নয়, দলটিও তারকাতেও ঠাসা। কিন্তু বিপিএলের প্রথম ম্যাচে সেই দলকেই পাত্তা দিল না সিলেট সিক্সার্স। দলের এমন পারফরম্যান্সে দারুণ গর্বিত অধিনায়ক নাসির হোসেন।
  • অনেক পরিবর্তন বাংলাদেশ টি-টোয়েন্টি দলে
    নেই কেবল মাশরাফি বিন মুর্তজা। এছাড়া ওয়ানডে স্কোয়াডের ওপরই টি-টোয়েন্টি সিরিজের জন্য আস্থা রেখেছেন নির্বাচকরা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের সিরিজের জন্য দলে ফিরেছেন মুমিনুল হক, লিটন দাস, নাসির হোসেন, রুবেল হোসেন ও শফিউল ইসলাম।
  • উইকেট নেওয়া সহজ হবে না: নাসির
    ওয়ানডে সিরিজের উইকেট প্রস্তুতি ম্যাচের উইকেটের মতোই ফ্ল্যাট হবে বলে বিশ্বাস নাসির হোসেনের। উইকেটে বোলারদের জন্য প্রায় কিছুই থাকবে না। তাই উইকেট নিতে বিশেষ কিছু করতে হবে বলে মনে করছেন এই অফ স্পিনিং অলরাউন্ডার।
  • জিততে তিনশ ছাড়ানো রান চান নাসির
    প্রস্তুতি ম্যাচ থেকে নাসির হোসেন বুঝতে পারছেন, জিততে হলে স্কোর বোর্ডে তিনশ ছাড়ানো রান লাগবে। বোলারদের পুঁজি এনে দিতে না পারলে ফ্ল্যাট উইকেটে লড়াইও করা যাবে না।
  • ওয়ানডে দলে নাসির, সাইফ উদ্দিন
    টেস্ট দলে ফিরেও আবার জায়গা হারিয়েছেন। তবে যে সংস্করণে তিনি বেশি কার্যকর, এবার সেই ওয়ানডেতে ফিরলেন নাসির হোসেন। এই অলরাউন্ডার জায়গা পেয়েছেন দক্ষিণ আফ্রিকা সফরের বাংলাদেশ ওয়ানডে দলে।
  • নাসিরের ২৬ বলে ফিফটি
    বল করছিলেন অনিয়মিত বোলাররা। সেটিকে কাজে লাগিয়ে ঝড় তুললেন নাসির হোসেন। ড্রয়ের পথে এগোতে থাকা নিরুত্তাপ ম্যাচে যা একটু উত্তেজনা ছড়াল নাসিরের ব্যাটেই। জাতীয় লিগের ম্যাচে ঢাকা বিভাগের বিপক্ষে রংপুরের হয়ে ২৬ বলে করলেন অর্ধশতক।
  • কম্বিনেশন, কন্ডিশনের বিবেচনায় নেই নাসির
    দুই বছর পর টেস্ট দলে ফিরে এক সিরিজ পরেই বাদ নাসির হোসেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে খুব ভালো কিছু করতে পারেননি অফ স্পিনিং অলরাউন্ডার। তবে ওই পারফরম্যান্স নয়, কম্বিনেশন-কন্ডিশনের বিবেচনায় তিনি বাদ পড়েছেন বলে জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।
  • তৃতীয় দিন ঘুরে দাঁড়ানোর আশায় নাসির
    দ্বিতীয় দিন শেষে বাংলাদেশকে পিছিয়ে রাখছেন নাসির হোসেন। তবে অফ স্পিনিং অলরাউন্ডার তৃতীয় দিন ঘুরে দাঁড়াতে আশাবাদী। মনে করছেন, একটি ভালো সেশনে ম্যাচে ফিরতে পারেন তারা।
  • বাংলাদেশ দেড়শ রান কম করেছে: নাসির
    নাসির হোসেন মনে করছেন, প্রথম ইনিংসে বাংলাদেশের রানটা বড্ড কম হয়ে গেছে। দ্বিতীয় টেস্টে চালকের আসনে থাকতে তাদের চারশ ছাড়ানো সংগ্রহ দরকার ছিল।  
  • ‘৮০ ভাগ খেলতে পারলেই জিতবে বাংলাদেশ’
    বিশ্বাসটা আগে থেকেই ছিল। সিরিজ শুরুর আগেই বাতাসে ছিল জয়ের গন্ধ। বাংলাদেশের ক্রিকেটারদের কণ্ঠে ও শরীরী ভাষায় ছিল সেটির প্রতিফলন। মিরপুর টেস্টে জয়ের পর সেই আত্মবিশ্বাসের পারদ চড়েছে আরও ওপরে। চট্টগ্রামে জয়ের জন্য সামর্থ্যের শতভাগের প্রয়োজনও দেখছেন না নাসির হোসেন। 
  • নাসিরের উপলব্ধি
    নাসির হোসেনের শুরুটা ছিল দুর্দান্ত। চমকে দেওয়া কিছু পারফরম্যান্সে পরিচিতি পেয়েছিলেন ‘দ্য ফিনিশার’ হিসেবে। এরপর দেখেছেন মুদ্রার উল্টো পিঠও। এক সময়ে বাদ পড়েন দল থেকে। এখন আছেন আসা-যাওয়ার মধ্যে। নিজের ক্যারিয়ার নিয়ে তার উপলব্ধি, অনেক ক্যাজুয়াল ছিলাম।
  • বোলিং উপভোগ করেন নাসির
    দল নাসির হোসেনকে দেখতে চায় পুরোপুরি অলরাউন্ডার হিসেবে। তিনি নিজেকে মনে করেন একজন ব্যাটসম্যান, যিনি বোলিংটা উপভোগ করেন। দলের প্রয়োজনে বাড়তি খেটে বোলিংয়েও দায়িত্ব নিতে প্রস্তুত নাসির হোসেন।
  • সহজাত ব্যাটিংয়েই নাসিরের আস্থা
    টেস্টে সাফল্য পেতে সহজাত আক্রমণাত্মক ব্যাটিংয়ে আস্থা রাখছেন নাসির হোসেন। একই সঙ্গে সময়ের দাবি আর দলের চাওয়াকেও দিতে চান গুরুত্ব। অফ স্পিনিং অলরাউন্ডারের বিশ্বাস, নিজের মতো করে খেলেই জায়গা পাকা করতে পারবেন তিনি।
  • শুভাগতর ভূমিকায় নাসির
    জাতীয় ক্রিকেট লিগে ভালো খেলার পুরস্কার পেয়েছেন নাসির হোসেন। ক্যারিয়ারের প্রথম দ্বিশতক তাকে ফিরিয়েছে টেস্ট দলে। তবে ঢাকা টেস্টে ব্যাটিংয়ের মতো তার কাছ থেকে বোলিংয়েও অবদান চান প্রধান নির্বাচক।  
  • প্রথম টেস্টের দলে নাসির-শফিউল, বাদ মুমিনুল
    অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের দলে ফিরেছেন নাসির হোসেন ও শফিউল ইসলাম। প্রথমবারের মতো টেস্ট দল থেকে বাদ পড়েছেন মুমিনুল হক।
  • শুধু উপভোগ করে যেতে চান নাসির
    টেস্টের আগে প্রস্তুতি ম্যাচ। মাঠে দুই নির্বাচক। জাতীয় কোচ-অধিনায়ক তো ছিলেনই। অস্ট্রেলিয়া সিরিজের দল নির্বাচনে ভালোই প্রভাবক হওয়ার কথা এই ম্যাচ। নাসির হোসেন নাকি সেসব মাথায়ই রাখছেন না! চট্টগ্রামে তিন ম্যচের দ্বিতীয় দিনে ৬২ রান করেছেন নাসির। খুব দারুণ নয়, তবে তিনটি করে চার ও ছক্কার ইনিংসে খেলেছেন সাবলীল। দিনশেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জানালেন, শুধু উপভোগ করে যেতে চান।
  • দলে ফিরতে ‘সিরিয়াস’ অনুশীলনে নাসির
    জাতীয় দলে আসা-যাওয়ার মধ্যে থাকা নাসির হোসেন জানেন, নিজের জায়গা ফিরে পেতে কতটা ঘাম ঝরাতে হবে তাকে। আন্তর্জাতিক ক্রিকেটে থিতু হতে কতটা প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে হবে। সে সব মাথায় রেখেই ‘সিরিয়াস’ অনুশীলনে নিজেকে প্রস্তুত করছেন এই অফ স্পিনিং অলরাউন্ডার।
  • যাদের নাম হয়, তাদের বদনামও হয়: নাসির
    “নাসিরকে দলে চাই” - বাংলাদেশ দলের খেলা থাকলেই সামাজিক যোগাযোগ মাধ্যমের এটি বিপুল জনপ্রিয় স্লোগান। যারা এই ডিজিটাল জগতে নেই বা থাকলেও ততটা সরব নন, তাদের মধ্যেও অনেকের দাবি এটা। আবার নাসির হোসেনের শৃঙ্খলা, আচরণ নিয়ে প্রশ্ন তোলার লোকও কম নেই। নাসির নিজের এই দুই দিককে কিভাবে দেখেন?
  • নাসিরে ভাঙল আবাহনীর শিরোপা স্বপ্ন
    আবাহনীকে শিরোপা লড়াই থেকে ছিটকে দিলেন নাসির হোসেন। তার অলরাউন্ড নৈপুণ্যে সুপার লিগের ভীষণ গুরুত্বপূর্ণ ম্যাচে ৬ উইকেটে জিতেছে গাজী গ্রুপ ক্রিকেটার্স।
  • নাসিরের অলরাউন্ড নৈপুণ্যে আবাহনীর পাশে গাজী
    নাসির হোসেন আয়ারল্যান্ড থেকে ফেরার পর কক্ষপথে ফিরেছে গাজী গ্রুপ ক্রিকেটার্স। এতে সবচেয়ে বড় অবদান অধিনায়কেরই। এই তরুণের অলরাউন্ড নৈপুণ্যে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবকে ৫ উইকেটে হারিয়ে আবাহনীর পাশে বসেছে মোহাম্মদ সালাউদ্দিনের শিষ্যরা।
  • নাসিরের ক্যারিয়ার সেরা ব্যাটিং
    আরও ধারাল হয়ে ফিরেছেন নাসির হোসেন। টানা তিন ম্যাচে হারা দলকে জয়ে ফেরাতে খেলেছেন ক্যারিয়ার সেরা ইনিংস। অধিনায়কের মতো জ্বলে উঠেছেন তরুণ পেসার আবু হায়দার। ক্যারিয়ার সেরা বোলিংয়ে নিয়েছেন ৬ উইকেট।
  • মাহমুদউল্লাহর অবনমন, চুক্তি থেকে বাদ নাসির-আল আমিন-সানি
    টেস্ট দলে জায়গা হারিয়েছেন, ওয়ানডে থেকে বাদ পড়েও টিকে গেছেন নানা নাটকের পর। মাহমুদউল্লাহর জন্য এবার আরেকটি ধাক্কা। বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে শীর্ষ গ্রেড থেকে নেমে গেছেন এক ধাপ।
  • যেখানে ছিলাম সেখানে ফিরতে চাই: নাসির
    নিজেকে প্রমাণ করে জাতীয় দলে ফেরায় প্রথম লক্ষ্য পূরণ হয়েছে নাসির হোসেনের। অফ স্পিনিং এই অলরাউন্ডারের পরের লক্ষ্য একাদশে ফেরা। চূড়ান্ত লক্ষ্য অবশ্যই জাতীয় দলে আগের মতো নিজের জায়গাটা প্রতিষ্ঠিত করা।
  • ক্যাম্পে ‘যথাযথ প্রস্তুত’ করা হবে নাসিরকে
    আন্তর্জাতিক ক্রিকেটে অনেক দিনই খেলেছেন নাসির হোসেন। তবু আবার ফেরানোর আগে ইংল্যান্ডে ক্যাম্পে ও আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে প্রস্তুত করে তোলা হবে তাকে। সেখানে ভালো করলেই সামনে খুলতে পারে মূল স্কোয়াডের দুয়ার, জানালেন প্রধান নির্বাচক।
  • আয়ারল্যান্ড সফরের দলে নাসির, চ্যাম্পিয়ন্স ট্রফিতে নেই
    ইংল্যান্ডে প্রস্তুতি ক্যাম্প ও আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের দলে ফিরেছেন নাসির হোসেন। তবে জায়গা পাননি চ্যাম্পিয়ন্স ট্রফির বাংলাদেশ স্কোয়াডে।
  • রসুল-নাসির উড়িয়ে দিলেন ভিক্টোরিয়াকে
    দারুণ বোলিংয়ে জয়ের পথ তৈরি করে দিলেন পারভেজ রসুল। সেই পথ দিয়ে দারুণ গতিতে ছুটলেন দুই ওপেনার। বল হাতে ১ উইকেট নেওয়ার পর ঝড়ো ব্যাটিংয়ে শেষ করলেন নাসির হোসেন। ভিক্টোরিয়াকে উড়িয়ে দিল গাজী গ্রুপ।
  • নাসিরের ম্যাচ জেতানো দুর্দান্ত সেঞ্চুরি
    চ্যাম্পিয়ন্স ট্রফির দল ঘোষণার আগে খুব বেশি ম্যাচ নেই লিগে। জাতীয় দলের দুয়ারে ঠকঠক করতে হলে তাই ছুটতে হবে দ্রুত। এবারের ঢাকা লিগে নিজের প্রথম ম্যাচেই নাসির হোসেন ছুটলেন ১০০ মিটার স্প্রিন্টের গতিতে। অপরাজিত সেঞ্চুরিতে জেতালেন দলকে।
  • এবার নাসিরের দুর্দান্ত শতক
    প্রথম ম্যাচে বল হাতে জয়ের নায়ক ছিলেন মুমিনুল হক ও নাসির হোসেন। ইমার্জিং টিমস এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের জয়ে এবার ব্যাট হাতে দুজন রাখলেন গুরুত্বপূর্ণ অবদান। অধিনায়ক মুমিনুল পেয়েছেন অর্ধশতক, দুর্দান্ত এক শতক করে অপরাজিত নাসির।
  • বাংলাদেশকে জেতালেন বোলার মুমিনুল-নাসির!
    দলের অধিনায়ক ও সহ-অধিনায়ক তারা দুজন। সম্ভবত এই টুর্নামেন্টের সবচেয়ে বড় দুটি নামও। জয়ের নায়ক হওয়া তাই প্রত্যাশিতই। তবে খানিকটা চমক হয়ে এল দুজনের ভূমিকা। ইমার্জিং টিমস এশিয়া কাপের প্রথম ম্যাচে বল হাতে দলকে জেতালেন মুমিনুল হক ও নাসির হেসেন।
  • ইমার্জিং কাপে অধিনায়ক মুমিনুল, সহ-অধিনায়ক নাসির
    প্রস্তুতি ম্যাচের দলে নাম দেখেই বোঝা গিয়েছিল, রাখা হচ্ছে মূল দলেও। শুধু দলে থাকলেনই না, পেলেন আরও বড় দায়িত্ব। ইমার্জিং টিমস এশিয়া কাপে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন মুমিনুল হক। জাতীয় দলে জায়গা হারানো অলরাউন্ডার নাসির হোসেন থাকছেন সহ-অধিনায়ক হিসেবে।
  • প্রস্তুতি সারলেন মাশরাফি, জেতালেন নাসির
    বোলিং শুরু করেছেন বেশ কদিন আগে, তবে ব্যাট হাতে নেওয়া হচ্ছিলো না। সেটি নিয়ে মনের ভেতর একটি ছিল খচখচ। প্রস্তুতি ম্যাচে দুটিই ঝালিয়ে নিলেন মাশরাফি বিন মুর্তজা। তবে হেরেছে তার দল। দারুণ ব্যাটিংয়ে মাশরাফির সবুজ দলকে ৪ উইকেটে হারিয়েছে লাল দলের অধিনায়ক নাসির হোসেন।
  • লাল দলের অধিনায়ক নাসির, সবুজের মাশরাফি
    ওয়ানডে সিরিজের আগে একটি প্রস্তুতি ম্যাচ আছে শ্রীলঙ্কায়। তবে তার আগেই আরেকটি প্রস্তুতি ম্যাচ খেলছেন মাশরাফি বিন মুর্তজা। ইমার্জিং এশিয়া কাপের আগে প্রস্তুতি ম্যাচগুলোর প্রথমটিতে খেলবেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
  • নাসিরের না থাকায় ‘মোটেও ভূমিকা নেই’ হাথুরুসিংহের
    গত ২৬ মার্চ, কলকাতার ইডেন গার্ডেন্স। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের শেষ ম্যাচ শেষ হয়ে গেছে কিছুক্ষণ আগে। নিউ জিল্যান্ডের বিপক্ষে সেই শেষ ম্যাচেতেও খেলার সুযোগ পাননি নাসির হোসেন। চন্দিকা হাথুরুসিংহের সংবাদ সম্মেলনে বড় একটা অংশ জুড়ে ছিল নাসিরকে না খেলানোর প্রসঙ্গ। সেই ম্যাচের পর আবার যখন টি-টোয়েন্টি খেলতে নামছে বাংলাদেশ, আবার ফিরে এল সেই একই প্রসঙ্গ!
  • নাসিরের ম্যাচে রংপুরের ১০ উইকেটে জয়
    দ্বিশতক করে নিজেকে মেলে ধরা নাসির হোসেনের ম্যাচে দারুণ জয় পেয়েছে রংপুর। সিলেটকে দ্বিতীয় ইনিংসে ১৫০ রানে বেধে রাখা নাঈম ইসলামের দলের জয়টি ১০ উইকেটের।
  • নাসিরের দ্বিশতক
    ঢাকা ডায়নাইমাইটসের হয়ে বিপিএলে খানিকটা স্বরূপে ফিরেছিলেন নাসির হোসেন। এই অলরাউন্ডার আরও উজ্জ্বল জাতীয় ক্রিকেট লিগে। দুর্দান্ত এক দ্বিতশকে রংপুরকে প্রথম ইনিংসে এনে দিয়েছেন লিড।
  • নাসিরের দারুণ শতক
    নিজেকে ফিরে পাওয়ার লড়াইয়ে থাকা নাসির হোসেন করেছেন দারুণ এক শতক। তার দৃঢ়তাভরা ব্যাটিংয়ে সিলেটের বিপক্ষে প্রথম ইনিংসে লিড নেওয়ার আশা বাঁচিয়ে রেখেছে রংপুর।
  • ব্যাটিংয়ে আরও ভালো করার সুযোগ ছিল: নাসির
    বিপিএলের চলতি আসরে নিজেকে মেলে ধরার সুযোগ কয়েকবারই এসেছে নাসির হোসেনের সামনে। কিন্তু সেগুলো খুব একটা কাজে লাগাতে পারেননি এই অলরাউন্ডার। ফাইনালে তেমন কোনো সুযোগ এলে দুই হাতে কাজে লাগাতে উন্মুখ হয়ে আছেন নিজেকে খুঁজে ফেরা নাসির। 
  • আমি তো আর বাচ্চা নই: নাসির
    বিপিএলে দুটি ম্যাচে ব্যাট করে দুবারই রান পেয়েছেন নাসির হোসেন। তবে এতেই জবাব দেওয়া হয়ে গেছে, মনে করছেন না এই অলরাউন্ডার। নিজেকে প্রমাণের কিছু দেখছেনও না। বরং উপভোগ করছেন তিন নম্বরে ব্যাটিং।
  • সাঙ্গাকারা-জয়াবর্ধনের কাছ থেকে শেখার চেষ্টায় নাসির
    সময়টা ভালো যাচ্ছে না নাসির হোসেনের। তার কঠিন সময়ে আশীবার্দ হয়ে এসেছে ঢাকা ডায়নামাইটস দলে কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনেদের উপস্থিতি। নাসির জানিয়েছেন, ব্যাটিং কিংবদন্তিদের কাছ মাঠ এবং মাঠের বাইরের অনেক কিছু শেখার চেষ্টা করছেন তিনি।
  • নাসিরের চেয়ে শুভাগত ভালো স্পিনার: প্রধান নির্বাচক
    নির্বাচকদের কাছে এখন অনেকটাই পেছনে পড়ে গেছেন নাসির হোসেন। এই অলরাউন্ডারের তাই জায়গা হয়নি নিউ জিল্যান্ড সফরের আগে প্রস্তুতি ক্যাম্পের দলে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনের মতে, বড় দৈর্ঘ্যের ম্যাচে নাসিরের চেয়ে ভালো স্পিনার শুভাগত হোম।
  • পুরোপুরি ‘পেশাদার’ নাসিরে মুগ্ধ মাশরাফি
    ওয়ানডেতে ফেরার ম্যাচে নাসির হোসেন যা করেছেন তার চেয়ে বেশি চাওয়া কঠিন বলে মনে করছেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের অধিনায়ক মনে করছেন, ইংল্যান্ডের বিপক্ষে অফ স্পিন অলরাউন্ডারের পারফরম্যান্স ছিল পুরোপুরি পেশাদার।
  • প্রস্তুতি ম্যাচের অধিনায়ক নাসির
    জাতীয় দলের হয়ে ম্যাচের পর ম্যাচ বসে থাকতে হচ্ছে একাদশের বাইরে; তবে বিসিবি একাদশের হয়ে টস করবেন নাসির হোসেনই। ইংল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের জন্য অধিনায়ক মনোনীত হয়েছেন এই অলরাউন্ডার।
  • ফিনিশার নামটা ‘মিস’ করেন নাসির
    নাসির হোসেনের ফিটনেস বরাবরই ভালো; আরও ঝালিয়ে নিয়েছেন চলতি ক্যাম্পে। স্কিল ট্রেনিং শুরুর পর কোচের বেধে দেওয়া সময়ের বাইরেও ব্যাটিং-বোলিং করছেন নিজের মতো। তবু মনে শঙ্কা, অস্বস্তির কাঁটা। পরের সিরিজে দলে জায়গা হবে তো!