• ভারতের বিপক্ষে স্টোকস আছেন, নেই আর্চার
    চোট কাটিয়ে টেস্ট ক্রিকেটে ফেরার পথে বেন স্টোকস। তবে এখনই আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা হচ্ছে না  জফ্রা আর্চারের। ভারতের বিপক্ষে প্রথম দুই টেস্টের দলে নেই গতিময় এই পেসার।
  • তাসকিন-মিরাজের বোলিংয়ে বাংলাদেশের রেকর্ড গড়া জয়
    সব হারিয়ে জিম্বাবুয়ের একটু লড়াই! ম্যাচের স্থায়িত্ব তাতে একটু বাড়ল, এই যা। বাংলাদেশের জয় ঠেকানো গেল না। আগুন ঝরা পেসে তাসকিন আহমেদ করলেন ক্যারিয়ার সেরা বোলিং। মেহেদী হাসান উপহার দিলেন রেকর্ড গড়া বোলিং। বাংলাদেশের জয়ও এলো রেকর্ড ব্যবধানে।
  • টেইলরের ঝড় থামিয়ে জয়ের আশায় বাংলাদেশ
    প্রথম ইনিংসের ব্যাটিং যদি হয় ওয়ানডের গতিতে, দ্বিতীয় ইনিংস যেন টি-টোয়েন্টির গতিতে! লক্ষ্য পবর্তসম, কিন্তু ব্রেন্ডন টেইলর ছুটলেন ভয়ডরহীন পদক্ষেপে। তবে অতি রোমাঞ্চের নেশাই কাল হলো তার। জিম্বাবুয়ের অধিনায়ককে থামিয়ে জয়ের আশা বাড়াল বাংলাদেশ।
  • ভারত সিরিজের প্রথম টেস্টে পোপকে নিয়ে শঙ্কা
    পেশির চোটে মাঠের বাইরে ছিটকে পড়েছেন অলি পোপ। ভারতের বিপক্ষে আসছে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ডের এই মিডল অর্ডার ব্যাটসম্যানকে পাওয়া নিয়ে জেগেছে শঙ্কা।
  • ব্যাটিং তৃপ্তির পর বোলিংয়ে বাংলাদেশের হতাশার সেশন
    তাসকিনের আহমেদের বল ব্রেন্ডন টেইলরের ব্যাটের কানায় লেগে স্লিপের পাশ দিয়ে গেল বাউন্ডারিতে। অল্পের জন্য হলো না ক্যাচ। দিনের সেটি শেষ ওভার। কিন্তু আগের ৪০ ওভারে ওরকম মুহূর্ত এলো কমই। সুযোগ সৃষ্টি করা কিংবা জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের সেভাবে বিপাকেই ফেলতে পারল না বাংলাদেশের বোলাররা। লম্বা সেশনে প্রাপ্তি মোটে একটি উইকেট।
  • জাদেজার কাছে শীর্ষস্থান হারালেন হোল্ডার
    রেটিং পয়েন্টে বড় ব্যবধানেই আইসিসি টেস্ট অলরাউন্ডারের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ছিলেন জেসন হোল্ডার। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টে ব্যাট-বল হাতে নিষ্প্রভ ছিল তার পারফরম্যান্স। এতে রবীন্দ্র জাদেজার কাছে শীর্ষস্থান হারিয়েছেন ক্যারিবিয়ান অলরাউন্ডার।
  • মন্থর ওভার রেটে ক্যারিবিয়ানদের শাস্তি
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টে মন্থর ওভার রেটের জন্য আর্থিক জরিমানার মুখে পড়েছে ওয়েস্ট ইন্ডিজ। পাশাপাশি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে কেটে নেওয়া হয়েছে তাদের ৬ পয়েন্ট।
  • মহারাজের হ্যাটট্রিকে ঘুচল ৬১ বছরের খরা
    জশুয়া দা সিলভার ব্যাট ছুঁয়ে আসা বল লেগ স্লিপে ডান দিকে ঝাঁপিয়ে দারুণ ক্ষীপ্রতায় মুঠোবন্দী করলেন ভিয়ান মুল্ডার। ডানা মেলে দিলেন বোলার কেশভ মহারাজ, তার নাগালই পাচ্ছিলেন না কেউ! বাঁধনহারা এই উল্লাস স্রেফ উইকেট প্রাপ্তির নয়, ইতিহাসে জায়গা করে নেওয়ারও। আগের দুই বলেও যে এই বাঁহাতি স্পিনার নিয়েছেন উইকেট! মহারাজের অমন উদযাপন হ্যাটট্রিক আনন্দে।
  • ফাইনালের চতুর্থ দিনও ভেসে গেল বৃষ্টিতে
    টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বৃষ্টির দাপট চলছেই। প্রথম দিনের পর ভারত ও নিউ জিল্যান্ডের এই ম্যাচের চতুর্থ দিনও ভেসে গেল বৃষ্টিতে।
  • শাস্ত্রীর কাছে বিশ্বকাপের ঊর্ধ্বে টেস্ট চ্যাম্পিয়নশিপ
    নিজে ছিলেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী দলের সদস্য। বৈশ্বিক এই আসরের উত্তাপ-রোমাঞ্চ কতটা, ভালোই জানা রবি শাস্ত্রীর। তবে তার কাছে সেসবকেও ছাড়িয়ে গেছে টেস্ট চ্যাম্পিয়নশিপ। ভারত কোচের কাছে, ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপের চেয়েও এগিয়ে লাল বলের শ্রেষ্ঠত্বের লড়াই।
  • ফাইনালের ভারতীয় একাদশে জাদেজা-অশ্বিন
    ছয় ব্যাটসম্যান নাকি বাড়তি বোলার? হনুমা বিহারি নাকি রবীন্দ্র জাদেজা? নাকি চার পেসার? একাদশ নিয়ে সব কৌতূহল টেস্ট শুরুর আগের দিনই মিটিয়ে দিল ভারতের টিম ম্যানেজমেন্ট। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের একাদশে জায়গা পেলেন দুই স্পিনিং অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা।
  • বহাল থাকছে টেস্ট চ্যাম্পিয়নশিপে শতকরা পয়েন্টের হিসাব
    টেস্ট চ্যাম্পিয়নশিপের অভিষেক আসরের অনেক ম্যাচ কোভিড-১৯ মহামারীর কারণে ভেস্তে যাওয়ায় একরকম বাধ্য হয়েই নিয়মে পরিবর্তনে এনেছিল আইসিসি। মোট পয়েন্টের হিসাব থেকে সরে এসে পয়েন্ট টেবিলে দলগুলোর অবস্থান নির্ধারণ করা হয়েছিল শতকরা পয়েন্ট বিবেচনায়। পরিবর্তিত এই নিয়ম সমালোচনার জন্ম দিলেও টেস্ট চ্যাম্পিয়নশিপের পরবর্তী আসরেও এটিই বহাল রাখা হবে বলে জানিয়েছে আইসিসির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস।
  • ২২ বছর পর ইংল্যান্ডে সিরিজ জিতল নিউ জিল্যান্ড
    জয়ের মঞ্চ তৈরি হয়ে গিয়েছিল আগের দিনই। নতুন দিনের প্রথম বলেই ইংল্যান্ডের শেষ উইকেট তুলে নিয়ে সে পথে আরেকটু এগিয়ে যায় নিউ জিল্যান্ড। পরে ছোট্ট লক্ষ্য পেরিয়ে ইংল্যান্ডে ২২ বছর পর টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেল দলটি।
  • নিউ জিল্যান্ডের বিপক্ষে হারের দুয়ারে ইংল্যান্ড
    প্রতিপক্ষকে চারশর আগে থামিয়ে দিয়ে কিছুটা স্বস্তিতে ছিল ইংল্যান্ড। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় তা মিইয়ে গেল খুব দ্রুতই। ম্যাট হেনরি, নিল ওয়্যাগনারদের দুর্দান্ত বোলিংয়ের জবাব যেন জানা নেই ইংলিশ ব্যাটসম্যানদের। ব্যাটে-বলে নিজেদের মেলে ধরে বড় জয়ের সামনে দাঁড়িয়ে নিউ জিল্যান্ড।
  • উইন্ডিজকে ইনিংস ব্যবধানেই হারাল দ.আফ্রিকা
    দ্বিতীয় দিন যে সম্ভাবনা উঁকি দিয়েছিল পরদিন সেটাকেই বাস্তবের রূপ দিলেন কাগিসো রাবাদা-আনরিক নরকিয়ারা। তাদের দারুণ বোলিংয়ের সামনে দাঁড়াতে পারলেন না ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা। বোলিং সহায়ক উইকেটে দক্ষিণ আফ্রিকা জিতল ইনিংস ব্যবধানে।
  • ডি ককের ছক্কার রেকর্ড, চাপে উইন্ডিজ
    নেতৃত্ব ছাড়ার পর নির্ভার কুইন্টন ডি কক খেললেন দুর্দান্ত এক ইনিংস। লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে বোলিং সহায়ক উইকেটে এনে দিলেন তিনশ ছাড়ানো সংগ্রহ। দক্ষিণ আফ্রিকার পেসে দ্বিতীয় ইনিংসেও ধুঁকতে থাকা ওয়েস্ট ইন্ডিজের সামনে এখন ইনিংস ব্যবধানে হার এড়ানোর চ্যালেঞ্জ।
  • কনওয়ের ২০ রানের আক্ষেপ, ইয়াংয়ের ১৮
    অভিষেকে ডাবল সেঞ্চুরির পর ডেভন কনওয়েকে হাতছানি দিচ্ছিল আরেকটি কীর্তি। সেই পথে তিনি এগিয়েও যাচ্ছিলেন। কিন্তু থমকে গেলেন ২০ রান দূরে। উইল ইয়াংয়ের সামনে কোনো রেকর্ড ছিল না। তাকে ডাকছিল দারুণ এক ব্যক্তিগত অর্জন। শেষ বেলায় তিনিও আটকে গেলেন ১৮ রান দূরে।
  • হেনরি-বোল্টের ছোবল সামলে বার্নস-লরেন্সের লড়াই
    দিনের শুরুটা হলো আশা জাগানিয়া। কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে তা রূপ নিল হতাশায়। নিউ জিল্যান্ডের দারুণ বোলিংয়ে এলোমেলো হয়ে গেল ইংল্যান্ডের ব্যাটিং। লড়াই করলেন কেবল ররি বার্নস ও ড্যান লরেন্স।
  • রুটদের জরিমানা
    নিউ জিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেয়েছে ইংল্যান্ড। জরিমানা করা হয়েছে জো রুটদের।
  • নিউ জিল্যান্ডের চ্যালেঞ্জে সাড়া দিল না ইংল্যান্ড
    শেষ দিনে রোমাঞ্চের ডাক দিয়েছিল নিউ জিল্যান্ড। কিন্তু ইংল্যান্ড সাড়া দিল না সেই আহবানে। চ্যালেঞ্জিং রান তাড়ায় টিম সাউদি, নিল ওয়্যাগনারদের দারুণ বোলিংয়ের সামনে ইংলিশরা বেছে নিল নিরাপদ পথ। ব্যাট-বলের লড়াই তাই জমল না খুব একটা, আভাস দিয়েও ছড়াল না তেমন উত্তাপ। ড্রয়ে শেষ হলো লর্ডস টেস্ট।
  • চোয়ালবদ্ধ লড়াইয়ে বার্নসের সেঞ্চুরি, সাউদির ৬ উইকেট
    দিনের প্রথম বলেই উইকেট! সেই পথ ধরে সতীর্থদের আসা-যাওয়ার মিছিলেই লড়াই করে গেলেন ররি বার্নস। অসাধারণ দৃঢ়তায় ইংল্যান্ডের ওপেনার করলেন সেঞ্চুরি। তবে দারুণ বোলিংয়ে ছয় উইকেট নিয়ে নিউ জিল্যান্ডকে শতরানের লিড এনে দিলেন টিম সাউদি।
  • বৃষ্টিতে ভেসে গেল লর্ডস টেস্টের তৃতীয় দিন
    অপেক্ষার পালা শেষ পর্যন্ত ফুরালোই না। মাঠে গড়াল না একটি বলও। ইংল্যান্ড-নিউ জিল্যান্ডের মধ্যকার লর্ডস টেস্টের তৃতীয় দিন পুরোটাই ভেসে গেল বৃষ্টিতে।
  • ক্রিকেট-তীর্থে কনওয়ের রেকর্ড রাঙা অভিষেক
    টি-টোয়েন্টি ও ওয়ানডে ক্যারিয়ারের শুরুটা তার হয়েছে আলো ঝলমলে। এবার টেস্টের আঙিনায় পা রেখেও মুগ্ধতা উপহার দিলেন ডেভন কনওয়ে। সাদা পোশাকে অভিষেক রাঙালেন ইতিহাস গড়া সেঞ্চুরিতে। তার দুর্দান্ত অপরাজিত ইনিংসে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে শক্ত ভিত পেল নিউ জিল্যান্ড।
  • দেশে টেস্ট খেলতে না পারার ব্যথা আমিরের মনে
    অভিমানে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেওয়া মোহাম্মদ আমিরের মনের কোণে রয়ে গেছে একটি দুঃখ। দেশের মাটিতে কোনো টেস্ট খেলতে না পারার কষ্ট।
  • রেকর্ড জয়ে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল পাকিস্তান
    ইনিংস ব্যবধানে হার প্রায় নিশ্চিত হয়ে গিয়েছিল আগের দিনই। শেষ উইকেটে জিম্বাবুয়ে লড়ছিল কেবল হারের ব্যবধান কমাতে। চতুর্থ সকালে স্বাগতিকদের সেই লড়াই টিকেনি বেশিক্ষণ। বিশাল জয়ে টেস্ট সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করল পাকিস্তান।
  • পাকিস্তানকে অপেক্ষায় রাখল জিম্বাবুয়ের শেষ জুটি
    তৃতীয় দিনেও নেই বোলারদের জন্য বাড়তি তেমন কোনো সুবিধা। কিন্তু হাসান আলি, শাহিন শাহ আফ্রিদিদের বোলিং আর জিম্বাবুয়ের ব্যাটিং দেখে সেটা বোঝার কোনো উপায় নেই। ব্যাটসম্যানরা যেন গেলেন আর এলেন।  তাদের ব্যর্থতায় টানা দ্বিতীয় টেস্টে ইনিংস ব্যবধানে হারের দুয়ারে স্বাগতিকরা।
  • আবিদের দ্বিশতক, নুমানের ৩ রানের আক্ষেপ
    দ্বিতীয় দিনের শুরুতে দারুণ লড়াই করল জিম্বাবুয়ে। এক প্রান্ত আগলে রাখা আবিদ আলি এদিনও পথ দেখালেন পাকিস্তানকে। লড়াকু ব্যাটিংয়ে করলেন ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। নয়ে নেমে সেঞ্চুরির আশা জাগিয়ে আক্ষেপ নিয়ে ফিরলেন নুমান আলি। তাদের ব্যাটে পাঁচশ ছাড়ানো সংগ্রহ নিয়ে ইনিংস ঘোষণার পর জিম্বাবুয়েকে চেপে ধরেছে পাকিস্তান।
  • হাসানের তোপে তিন দিনেই জিতল পাকিস্তান
    প্রথম ইনিংসে দুর্দান্ত বোলিংয়ের পর দ্বিতীয় ইনিংসেও আলো ছড়ালেন হাসান আলি। ক্যারিয়ার সেরা বোলিংয়ে জিম্বাবুয়েকে গুঁড়িয়ে দিলেন দেড়শর নিচে। ফাওয়াদ আলমের দারুণ ব্যাটিংয়ে আড়াইশ রানের লিড পাওয়া পাকিস্তান ম্যাচ জিতে নিল তিন দিনেই।
  • ফাওয়াদের সেঞ্চুরি, বাবরের গোল্ডেন ডাক
    ফিফটি পার হলেই সেঞ্চুরি! টেস্টে ফাওয়াদ আলমের জন্য এটা যেন রীতিমত অভ্যাসে পরিণত হয়েছে। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টে তিন অঙ্ক ছুঁয়ে পাকিস্তানকে এনে দিয়েছেন বড় লিড। তার চমৎকার ব্যাটিংয়ের দিনে টেস্টে প্রথম গোল্ডেন ডাকের স্বাদ পেয়েছেন বাবর আজম। মাত্র ৯ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফিরেছেন ইমরান বাট।
  • হাসান-আফ্রিদির তোপে বিধ্বস্ত জিম্বাবুয়ের ব্যাটিং
    ব্যাটিং সহায়ক উইকেটে আগে ব্যাট করার সুবিধা কাজে লাগাতে পারলেন না জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। হাসান আলি ও শাহিন শাহ আফ্রিদির বোলিং তোপে স্বাগতিকরা গুটিয়ে গেল দুই সেশনেই। পরে আবিদ আলি ও ইমরান বাটের ব্যাটে দৃঢ় ভিত পেল পাকিস্তান।
  • আহমেদাবাদের সেই পিচকে ‘গড়পড়তা’ বলল আইসিসি
    ভারত-ইংল্যান্ড সিরিজের তৃতীয় টেস্টের উইকেট নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। এবার রায় এলো আইসিসি থেকে। দিবা-রাত্রির এই টেস্টের পিচকে ‘গড়পড়তা’ বলেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা।
  • উইলিয়ামস-টিরিপানোর হৃদয় ভেঙে রশিদের হাসি
    ব্যাট হাতে দারুণ দৃঢ়তায় শেষ দিনেও দলকে টানছিলেন শন উইলিয়ামস। বড় লক্ষ্যের স্বপ্নটা ক্রমে আরও বড় হচ্ছিল ফলো অনে পড়া জিম্বাবুয়ের। দুর্দান্ত বোলিংয়ে যা হতে দেননি রশিদ খান। ছোট লক্ষ্য তাড়া করতে মোটেও বেগ পেতে হয়নি আফগানদের।
  • উইলিয়ামস-টিরিপানোর অসাধারণ প্রতিরোধে শেষ দিনে ম্যাচ
    চা-বিরতির সময় যা ছিল অভাবনীয়, দিন শেষে সবই বাস্তব। জিম্বাবুয়ের লিড, ইনিংস পরাজয় এড়ানো, পঞ্চম দিনে ম্যাচ...! রশিদ খানের দুর্দান্ত বোলিং আফগানিস্তানকে নিয়ে গিয়েছিল ইনিংস ব্যবধানে জয়ের দুয়ারে। কিন্তু শন উইলিয়ামসের দুর্দান্ত সেঞ্চুরি ও ডোনাল্ড টিরিপানোর সঙ্গে অসাধারণ জুটিতে জিম্বাবুয়ে ম্যাচ নিয়ে গেল শেষ দিনে।
  • রশিদ-হামজার নৈপুণ্যে ফলো অনে জিম্বাবুয়ে
    উদ্বোধনী জুটিতে দলকে ভালো শুরু এনে দেন প্রিন্স মাসভাউরে ও কেভিন কাসুজা। বিপর্যয়ে দলের হাল ধরে আশি ছাড়ানো ইনিংস খেলেন সিকান্দার রাজা। কিন্তু তাতেও ফলো অন এড়াতে পারেনি জিম্বাবুয়ে। রশিদ খান, আমির হামজাদের দুর্দান্ত বোলিংয়ে বড় ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে দলটি।
  • মারডক-মুশফিকদের পাশে হাশমতউল্লাহ
    শুরু থেকে শেষ পর্যন্ত খেলে গেলেন একই মেজাজে। দুই দিনে ফাঁদে ফেলার অনেক চেষ্টাই করে গেছে জিম্বাবুয়ে। তাতে পা দেননি হাশমতউল্লাহ শাহিদি। অটল ছিলেন নিজের পরিকল্পনায়। খেলে গেছেন বল অনুযায়ী। তাতে জায়গা করে নিয়েছেন ইতিহাসের পাতায়। আফগানিস্তানের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে করলেন ডাবল সেঞ্চুরি।
  • সেরা দশে পান্ত, দুইয়ে অশ্বিন
    ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ টেস্টে দুর্দান্ত সেঞ্চুরির পুরস্কার পেলেন রিশাভ পান্ত। টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো ঢুকলেন ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের সেরা দশে। বোলারদের র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে উঠেছেন তার সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন।
  • আসগরের সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে আফগানিস্তান
    প্রথম টেস্টে বাজে হারের হতাশা ভুলে দলকে পথ দেখালেন আসগর আফগান। টেস্টে আফগানিস্তান অধিনায়ক করলেন নিজের প্রথম সেঞ্চুরি। তাকে দারুণ সঙ্গ দিয়ে তিন অঙ্ক ছোঁয়ার কাছে হাশমতউল্লাহ শাহিদি। দুই জনের অবিচ্ছিন্ন দেড়শ ছাড়ানো জুটিতে জিম্বাবুয়ের বিপক্ষে বড় সংগ্রহের পথে আফগানিস্তান।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল সাউথ্যাম্পটনে: সৌরভ
    বদলে গেছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের ভেন্যু। ম্যাচটি সাউথ্যাম্পটনের রোজ বৌলে হবে বলে জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলি।
  • টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ভারত
    মাঠে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেয়েছে ভারত। আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে নিউ জিল্যান্ডকে টপকে শীর্ষে উঠেছে বিরাট কোহলির দল। একই সঙ্গে জায়গা করে নিয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে।
  • আকসার-অশ্বিনের স্পিনে তিন দিনেই জিতে ফাইনালে ভারত
    তৃতীয় দিনের উইকেটে উড়ছে ধুলা, বল করছে টার্ন। স্পিনবান্ধব উইকেটের সুবিধা দারুণভাবে কাজে লাগালেন আকসার প্যাটেল ও রবিচন্দ্রন অশ্বিন। দুর্দান্ত বোলিংয়ে গুঁড়িয়ে দিলেন ইংল্যান্ডকে। তিন দিনেই সফরকারীদের হারিয়ে সিরিজ জিতে নিল ভারত। সঙ্গে জায়গা করে নিল আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে।
  • পান্তের অসাধারণ সেঞ্চুরিতে ভারতের লিড
    দলের প্রয়োজনে ব্যাট হাতে আবারও আলো ছড়ালেন রিশাভ পান্ত। ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে করলেন দারুণ এক সেঞ্চুরি। কার্যকর ইনিংস খেললেন ওয়াশিংটন সুন্দর। তাদের সৌজন্যে বড় লিডের পথে ভারত।
  • স্পিনারদের দাপটে দুইশ পেরিয়েই শেষ ইংল্যান্ড
    সিরিজের তৃতীয় টেস্টের পর চতুর্থ ম্যাচেও প্রথম দিনেই অলআউট হলো ইংল্যান্ড। দারুণ বোলিংয়ে আকসার প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন আবারও ভোগালেন ব্যাটসম্যানদের। বেন স্টোকস, ড্যান লরেন্সদের লড়াইয়ের পরও দুইশ পেরিয়েই থেমে গেল সফরকারীদের ইনিংস। 
  • আফগানদের গুঁড়িয়ে জিম্বাবুয়ের লিড
    নতুন বলে প্রতিপক্ষকে কাঁপিয়ে দিলেন ব্লেসিং মুজারাবানি। দারুণ সঙ্গ দিলেন ভিক্টর নাউচি। দুজনের তোপে আফগানিস্তান গুটিয়ে গেছে দেড়শর নিচে। পরে অধিনায়ক শন উইলিয়ামসের ব্যাটে জিম্বাবুয়ে পেয়েছে লিড।
  • জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টে নেই রশিদ
    আঙুলে পাওয়া চোট থেকে এখনও পুরোপুরি সেরে ওঠেননি রশিদ খান। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টে তাই এই লেগ স্পিনারকে পাচ্ছে না আফগানিস্তান।
  • টেস্টে ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে রোহিত
    দুই দিনে শেষ হওয়া আহমেদাবাদ টেস্টে দারুণ ব্যাটিংয়ের পুরস্কার পেয়েছেন রোহিত শর্মা। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অষ্টম স্থানে উঠে এসেছেন ভারতীয় এই ওপেনার। দুর্দান্ত বোলিংয়ে শীর্ষ তিনে জায়গা করে নিয়েছেন অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।
  • শেষ টেস্টে বুমরাহকে পাচ্ছে না ভারত
    ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ ও শেষ টেস্টের ভারত দলে নেই জাসপ্রিত বুমরাহ। ব্যক্তিগত কারণে ছুটি চাওয়া এই পেসারকে ছেড়ে দিয়েছে বিসিসিআই।
  • ৮৫ বছরের মধ্যে সবচেয়ে স্বল্পস্থায়ী টেস্ট
    আহমেদাবাদের প্রবল স্পিন সহায়ক উইকেটে খাবি খেয়েছে দুই দলের ব্যাটসম্যানরা। ক্রিকেট বিশ্ব দেখেছে গত ৮৫ বছরের মধ্যে সবচেয়ে স্বল্পস্থায়ী টেস্ট। স্পিনারদের রাজত্বের এই ম্যাচ জায়গা করে নিয়েছে রেকর্ডের নানা পাতায়।
  • ইংল্যান্ড বাদ, ড্র করলেই ফাইনালে ভারত
    ইংল্যান্ডের সামনে জয়ের বিকল্প ছিল না। কিন্তু তৃতীয় টেস্ট দুই দিনেই হেরে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার লড়াই থেকে ছিটকে গেছে জো রুটের দল। সিরিজের শেষ ম্যাচ ড্র করলেই ফাইনালে নিউ জিল্যান্ডের সঙ্গী হবে ভারত। 
  • স্পিন স্বর্গে ২ দিনেই ইংল্যান্ডকে হারাল ভারত
    দ্বিতীয় দিনের উইকেটে টিকে থাকাই যেন দায়। অনিয়মিত স্পিনার জো রুটের বল হয়ে উঠল ভয়ঙ্কর। সেখানে আকসার প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিনকে তো সামলাতেই পারলেন না ইংলিশ ব্যাটসম্যানরা। তাদের স্পিনে দুই দিনেই ইংল্যান্ডের বিপক্ষে আহমেদাবাদ টেস্ট জিতে নিল ভারত।
  • মুরালিধরনের পর দ্রুততম ৪০০ অশ্বিনের
    আহমেদাবাদের স্পিন স্বর্গে বল হাতে আলো ছড়ালেন রবিচন্দ্রন অশ্বিন। দুর্দান্ত বোলিংয়ে গড়লেন দারুণ কীর্তি। টেস্ট ইতিহাসে দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে স্পর্শ করলেন ৪০০ উইকেটের মাইলফলক।
  • আকসারের ৬ উইকেটের পর লিডের পথে ভারত
    উইকেটে উড়ছে বালি, প্রথম দিন থেকেই বল ঘুরছে বেশ। উইকেটে থাকা সুবিধা দারুণভাবে কাজে লাগালেন আকসার প্যাটেল। দুর্দান্ত বোলিংয়ে এই স্পিনার গুঁড়িয়ে দিলেন ইংল্যান্ডকে। প্রতিপক্ষকে দুই সেশনের মধ্যে গুটিয়ে দিয়ে ভারত হাঁটছে লিডের পথে।
  • ফিটনেস পরীক্ষায় উতরে ভারত দলে উমেশ
    মাঠে ফেরার পথে আরেকটু এগিয়ে গেলেন উমেশ যাদব। ফিটনেস পরীক্ষায় উতরে ইংল্যান্ডের বিপক্ষে শেষ দুই টেস্টের ভারত দলে ফিরলেন ডানহাতি এই পেসার।
  • আফগান টেস্ট দলে নতুনের ছড়াছড়ি
    জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য একগাদা নতুন খেলোয়াড় নিয়ে দল দিয়েছে আফগানিস্তান। সুযোগ পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় থাকা ৭ ক্রিকেটার।
  • বাদ পড়লেন শার্দুল, ফেরার পথে উমেশ
    অস্ট্রেলিয়া সফরে টেস্টে ফেরা শার্দুল ঠাকুর ইংল্যান্ড সিরিজের দলেও জায়গা ধরে রেখেছিলেন। কিন্তু সিরিজের প্রথম দুই টেস্টের একটিতেও সুযোগ পাননি খেলার। এবার পরের দুই টেস্টের দল থেকে এই পেসারকে বাদই দিয়ে দিল ভারত।
  • পরিসংখ্যানে ভারতের রেকর্ড গড়া জয়
    দুর্দান্ত ব্যাটিং-বোলিংয়ে চেন্নাইয়ে দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডকে স্রেফ উড়িয়ে দিয়েছে ভারত। চার দিনেই তুলে নিয়েছে রেকর্ড জয়। সিরিজে এনেছে সমতা। স্বাগতিকদের ৩১৭ রানের এই জয় জায়গা করে নিয়েছে পরিসংখ্যানের বেশ কয়েকটি পাতায়।
  • তৃতীয় টেস্টের দলে ফিরলেন বেয়ারস্টো-উড
    ভারতের বিপক্ষে তৃতীয় টেস্টের ইংল্যান্ড দলে ডাক পেয়েছেন জনি বেয়ারস্টো ও মার্ক উড। সিরিজের প্রথম দুই ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছিল এই দুই জনকে।
  • রেকর্ড গড়ে ইংল্যান্ডকে উড়িয়ে সমতায় ভারত
    জয়ের ভিত গড়া হয়েছিল আগের দিনই। এরপর খুব একটা লড়াই করতে পারল না ইংল্যান্ড। চেন্নাইয়ের স্পিন সহায়ক উইকেটের সুবিধা দারুণভাবে কাজে লাগিয়ে সফরকারীদের ব্যাটিং লাইন-আপে ধস নামালেন অভিষিক্ত আকসার প্যাটেল। রেকর্ড ব্যবধানে জিতে সিরিজে সমতা আনল ভারত।
  • অশ্বিনের সেঞ্চুরি, জয়ের পথে ভারত
    শেষ ব্যাটসম্যান যখন ক্রিজে আসলেন তখনও সেঞ্চুরি থেকে ২৩ রানে দূরে রবিচন্দ্রন অশ্বিন। স্পিনারদের জন্য প্রবল সহায়তা আছে এমন উইকেটে সতীর্থকে দারুণ সঙ্গ দিলেন মোহাম্মদ সিরাজ। অন্য প্রান্তে বোলারদের ওপর চড়াও হয়ে অশ্বিন পৌঁছে গেলেন তিন অঙ্কে। পরে দ্রুত ইংল্যান্ডের ৩ উইকেট তুলে নিয়ে জয়ের পথে আরেকটু এগিয়ে গেল ভারত।
  • এভাবে চলতে দেওয়া যায় না, বিসিবি প্রধানের হুঁশিয়ারি
    বঙ্গবন্ধু টেস্ট সিরিজে বাংলাদেশের খেলায় ক্ষুব্ধ বিসিবি প্রধান নাজমুল হাসান। খর্ব শক্তির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোয়াইটওয়াশড হওয়াটা একেবারেই মানতে পারছেন না তিনি। পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়ে বললেন, এভাবে চলতে দেওয়া হবে না।
  • অশ্বিনের ৫ উইকেট, বড় লক্ষ্য দেওয়ার পথে ভারত
    ১৫ উইকেট পতনের দিনে আলো ছড়ালেন রবিচন্দ্রন অশ্বিন। উইকেটে থাকা সুবিধা দারুণভাবে কাজে লাগালেন এই অফ স্পিনার। ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিয়ে দলকে এনে দিলেন বড় লিড। দ্বিতীয় টেস্টে সফরকারীদের বড় লক্ষ্য দেওয়ার পথে ভারত।
  • রোহিতের দাপুটে সেঞ্চুরি, কোহলি শূন্য
    করোনাভাইরাসের প্রকোপে দীর্ঘ দিন পর ভারতের মাঠে ফিরেছে দর্শক। দিনটি মাঠে আসা সমর্থকদের জন্য উপভোগ্য করে তুললেন রোহিত শর্মা। উপহার দেন দাপুটে এক সেঞ্চুরি। দলকে হতাশ করে শূন্য রানে ফিরেন অধিনায়ক বিরাট কোহলি।
  • বাংলাদেশ ঘুরে দাঁড়ালেও উইন্ডিজই এগিয়ে
    তৃতীয় দিনের শেষ বেলায় দ্রুত টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে দিলেও ঢাকা টেস্টে পিছিয়েই বাংলাদেশ। শতরানের লিডের উপর দাঁড়িয়ে বাংলাদেশকে বড় লক্ষ্য দিতে লড়াই করছে ওয়েস্ট ইন্ডিজ।
  • দ্বিতীয় টেস্টের ইংল্যান্ড একাদশে ৪ পরিবর্তন
    দীর্ঘ দিন পর টেস্ট ক্রিকেট খেলতে যাচ্ছেন বেন ফোকস ও মইন আলি। জেমস অ্যান্ডারসনের জায়গায় খেলবেন স্টুয়ার্ট ব্রড। ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টে চারটি পরিবর্তন নিয়ে মাঠে নামছে ইংল্যান্ড।
  • জোসেফ ৮২, বাংলাদেশের প্রথম চার ব্যাটসম্যান ৬৯
    ওয়েস্ট ইন্ডিজের ৮ নম্বর ব্যাটসম্যান আলজারি জোসেফের রান ৮২। সেই জোসেফ যখন নিজের আসল কাজেও সফল হলেন, বল হাতে ফেরালেন তামিম ইকবালকে, বাংলাদেশের প্রথম চার ব্যাটসম্যানের সম্মিলিত রান তখন ৬৯! টপ অর্ডারের করুণ চিত্র ফুটে উঠছে এতেই।
  • কোহলি-লাবুশেনকে টপকে তিনে রুট
    ভারতের বিপক্ষে ব্যাটিং মাস্টারক্লাস মেলে ধরার পুরস্কার পেয়েছেন জো রুট। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে বিরাট কোহলি ও মার্নাস লাবুশেনকে টপকে ইংলিশ অধিনায়ক এখন তিনে।
  • পরিসংখ্যানে এশিয়ায় ইংল্যান্ডের দাপট
    প্রতিপক্ষের মাঠেও ইদানিং ভালো করা ভারত দেশের মাটিতে বরাবরই ভীষণ কঠিন প্রতিপক্ষ। অস্ট্রেলিয়ার মাটি থেকে জিতে আত্মবিশ্বাসের তুঙ্গে থাকা দলটিকে তাদেরই মাঠে অনায়াসে হারিয়েছে ইংল্যান্ড। ধরে রেখেছে এশিয়ায় তাদের জয়রথ। চেন্নাইয়ে প্রথম টেস্টে জো রুটদের ২২৭ রানের জয় ছাপ ফেলেছে পরিসংখ্যানের বেশ কয়েকটি পাতায়।
  • ভারতকে গুঁড়িয়ে ইংল্যান্ডের দারুণ জয়
    আগের টেস্টেই ইতিহাস গড়েছিল ভারত। ৩২৮ রানের ভীষণ কঠিন লক্ষ্য তাড়া করে জয় করেছিল ব্রিজবেন দুর্গ। দেশের মাটিতে চ্যালেঞ্জ ছিল এর চেয়েও কঠিন, লক্ষ্য ছিল আরও বড়। ৯ উইকেট হাতে নিয়ে শেষ দিনে খুব একটা লড়াই-ই করতে পারেনি বিরাট কোহলির দল। জেমস অ্যান্ডারসন, জ্যাক লিচদের নৈপুণ্যে চেন্নাই টেস্টে ইংল্যান্ড জিতেছে অনায়াসেই। 
  • দ. আফ্রিকার বিব্রতকর পথচলা, পাকিস্তানি পেসারদের দাপট
    শেষ দিনে অসাধারণ এক জয়ের সম্ভাবনা জাগানো দক্ষিণ আফ্রিকা খেই হারাল পাকিস্তানি পেসারদের দাপুটে বোলিংয়ে। স্বাগতিকদের ৯৫ রানের দুর্দান্ত জয়ে দুই ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হলো সফরকারীরা। তাতে পরিসংখ্যানের পাতায় যোগ হলো নতুন কিছু সংখ্যা, দীর্ঘ হলো এশিয়ায় দক্ষিণ আফ্রিকার হতাশার পথচলা।
  • রোমাঞ্চকর শেষের অপেক্ষায় চেন্নাই টেস্ট
    সুযোগ থাকলেও ভারতকে ফলো অন করায়নি ইংল্যান্ড। দ্রুত রান তোলার চেষ্টায় দ্বিতীয় ইনিংসে তারা গুটিয়ে গেছে দুইশ রানের আগেই। তবুও চেন্নাই টেস্টে তারাই চালকের আসনে। তবে ম্যাচ বাঁচানোর আশা ভালোভাবেই টিকে আছে ভারতের। সব মিলিয়ে রোমাঞ্চকর শেষের হাতছানি প্রথম টেস্টে। 
  • হাসান-আফ্রিদির তোপে উড়ে গেল দ. আফ্রিকা
    দ্বিতীয় নতুন বলের সামনে দাঁড়াতেই পারলেন না দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। হাসান আলি ও শাহিন শাহ আফ্রিদির তোপে উড়ে গেল তাদের সব প্রতিরোধ। এইডেন মারক্রামের লড়াকু সেঞ্চুরির পরও সহজেই দ্বিতীয় টেস্টে জিতল পাকিস্তান।
  • বেসের স্পিনে চাপে ভারত
    দারুণ বোলিংয়ে সুর বেঁধে দিলেন জফ্রা আর্চার। চমৎকার লাইন-লেংথে বোলিং করে সঙ্গত করলেন ডম বেস। তার স্পিনে প্রথম টেস্টে চাপে পড়ে গেছে ভারত।
  • হাসানের নৈপুণ্যে পাকিস্তানের লিড
    আগের দিনের ব্যাটিং ধস থেকে ঘুরে দাঁড়াতে পারেননি দক্ষিণ আফ্রিকা। হাসান আলির আগুনে বোলিংয়ে লিড পেয়েছে পাকিস্তান। তবে বোলারদের হাত ধরে দ্বিতীয় টেস্টে লড়াই করছে সফরকারীরা।
  • রুটের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরিতে ইংল্যান্ডের রান-পাহাড়
    নিজের শততম টেস্টে ব্যাট হাতে আলো ছড়ালেন জো রুট। রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরিতে রাঙালেন উপলক্ষ। প্রথম দিন শেষে ৬০০-৭০০ রান করার যে চ্যালেঞ্জ দিয়েছিলেন অধিনায়ক, তা জয় করার পথে হাঁটছেন সতীর্থরা। তাতে প্রথম টেস্টে ভারতকে হতাশায় ডুবিয়ে ইংল্যান্ড গড়ছে রানের পাহাড়।
  • চট্টগ্রামে মুমিনুলের সপ্তম স্বর্গ
    একটি টেস্টের ব্যতিক্রম শেষে চেনা ধারার প্রত্যাবর্তন। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে মুমিনুল হকের ফিফটি ছোঁয়া মানেই সেঞ্চুরি! বাংলাদেশ অধিনায়ক উপহার দিলেন এই মাঠে তার সপ্তম সেঞ্চুরি।
  • নরকিয়ার তোপের পরও চাপে দ. আফ্রিকা
    মন্থর উইকেটেও গতিময় সব ডেলিভারিতে ব্যাটসম্যানদের ভোগালেন আনরিক নরকিয়া। ফাহিম আশরাফের দারুণ লড়াইয়ের পরও পাঁচ উইকেট নিয়ে পাকিস্তানকে থামিয়ে দিলেন তিনশ রানের আগেই। তবে দ্রুত উইকেট হারিয়ে রাওয়ালপিন্ডি টেস্টে চাপে পড়ে গেছে দক্ষিণ আফ্রিকা।
  • রুটের সেঞ্চুরিতে ইংল্যান্ডের ভিত
    শততম টেস্টের উপলক্ষ দারুণ এক সেঞ্চুরিতে রাঙালেন জো রুট। অধিনায়ককে সঙ্গ দিলেন ডম সিবলি। তাদের ২০০ রানের জুটিতে ভারতের বিপক্ষে প্রথম টেস্টে ইংল্যান্ড পেয়েছে শক্ত ভিত।
  • বড় লিডের পর এলোমেলো বাংলাদেশের টপ অর্ডার
    বাংলাদেশের বোলিংয়ের স্বস্তি অনেকটা উবে গেল ব্যাটিংয়ে নেমে। ওয়েস্ট ইন্ডিজ ইনিংসের শেষ দিকে উইকেটের যে স্রোত, প্রবল বেগে ধেয়ে এসে তা ভাসিয়ে দিল বাংলাদেশের টপ অর্ডারও। বড় লিডের পরও তাই দিনশেষে অস্বস্তির কাঁটার খোঁচাখুচি।
  • মিরাজের শতকের পর মুস্তাফিজের জোড়া শিকার
    মেহেদী হাসান মিরাজের সেঞ্চুরিতে গড়ে দেওয়া ভিতে দাঁড়িয়ে নতুন বলে আগুন ঝরা বোলিং উপহার দিলেন মুস্তাফিজুর রহমান। ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিংয়ে জোর ধাক্কা লাগল শুরুতেই। তবে অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটের দৃঢ়তায় শেষ পর্যন্ত দিনটা খানিকটা স্বস্তিতে শেষ করতে পারল ক্যারিবিয়ানরা।
  • আত্মঘাতী সাদমান-মুমিনুল, অস্বস্তিতে বাংলাদেশ
    প্রথম সেশনের দুই উইকেটের সঙ্গে দ্বিতীয় সেশনেও যোগ হলো জোড়া ধাক্কার হতাশা। বাজে শটে অধিনায়ক মুমিনুল হকের বিদায়। আম্পায়ারের ভুল সিদ্ধান্তের পর সাদমান ইসলাম ও মুশফিকুর রহিমের যৌথ ভাবনায় রিভিউ না নেওয়া। সব মিলিয়ে আরেকটি সেশন ভালো হতে হতেও হয়ে উঠল না বাংলাদেশের জন্য।
  • ভারত-ইংল্যান্ড দ্বিতীয় টেস্টে মাঠে ফিরছে দর্শক
    ভারত ও ইংল্যান্ডের দ্বিতীয় টেস্টে মাঠে দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। চেন্নাইয়ে হতে যাওয়া এই ম্যাচে স্টেডিয়ামের ধারণ ক্ষমতার ৫০ শতাংশ পর্যন্ত দর্শক মাঠে প্রবেশ করতে পারবেন।
  • অস্ট্রেলিয়ার দ. আফ্রিকা সফর স্থগিত, ফাইনালে নিউ জিল্যান্ড
    করোনাভাইরাস শঙ্কায় আপাতত দক্ষিণ আফ্রিকায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। তাই স্থগিত করা হয়েছে দুই দলের টেস্ট সিরিজ। এর প্রভাব পড়েছে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপে। এই প্রতিযোগিতার প্রথম আসরের ফাইনালে জায়গা নিশ্চিত হয়ে গেছে নিউ জিল্যান্ডের। কিউইদের প্রতিপক্ষ হওয়ার দৌড়ে আছে ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।
  • নুমান-ইয়াসিরের স্পিনে বিধ্বস্ত দ. আফ্রিকা
    আগের দিন শেষ বেলায় দিক হারানো দক্ষিণ আফ্রিকা ফিরতে পারল না কক্ষপথে। দারুণ বোলিংয়ে নুমান আলি ও ইয়াসির শাহ লক্ষ্যটা রাখলেন একশর নিচে। বাকিটা সারলেন ব্যাটসম্যানরা। করাচি টেস্টে সহজেই জিতল পাকিস্তান।
  • শেষ বেলায় দ্রুত ৩ উইকেট হারিয়ে চাপে দ. আফ্রিকা
    জমে গিয়েছিল এইডেন মারক্রাম ও রাসি ফন ডার ডাসেনের জুটি। জেগেছিল প্রথম ইনিংসের হতাশা কাটিয়ে প্রতিপক্ষকে বড় লক্ষ্য দেওয়ার আশা। কিন্তু জুটি ভাঙতেই যেন পথ হারাল দক্ষিণ আফ্রিকা। শেষ বেলায় দ্রুত তিন উইকেট হারিয়ে করাচি টেস্টে চাপে পড়েছে সফরকারীরা।
  • ২০০ উইকেটের পথে রাবাদার রেকর্ড
    প্রথম দুটি উইকেট পেয়ে গিয়েছিলেন আগের দিনই। লম্বা সময় অপেক্ষায় থাকতে হয়েছে তৃতীয় উইকেটের জন্য। শেষ পর্যন্ত হাসান আলিকে বোল্ড করে স্পর্শ করলেন মাইলফলক, টেস্টে ২০০ উইকেট। এই অর্জনের পথে রেকর্ডের বেশ কয়েকটি পাতায় জায়গা করে নিয়েছেন কাগিসো রাবাদা।
  • ফাওয়াদের দুর্দান্ত সেঞ্চুরিতে পাকিস্তানের লিড
    চাপের মুখে ব্যাটিং স্কিলের অসাধারণ প্রদর্শনীতে দুর্দান্ত সেঞ্চুরি উপহার দিলেন ফাওয়াদ আলম। ফিফটি করলেন আজহার আলি ও ফাহিম আশরাফ। শুরুর বিপর্যয় সামলে পাকিস্তান পেল লিড, শক্ত করল নিজেদের অবস্থান।
  • বোলারদের দাপটের দিনে বিপদে পাকিস্তান
    দক্ষিণ আফ্রিকাকে ২২০ রানে গুটিয়ে দিয়েও স্বস্তিতে নেই পাকিস্তান। করাচি টেস্টের প্রথম দিন শেষ বেলায় ব্যাটিংয়ে নেমে হারিয়ে ফেলেছে চার উইকেট। ছোট পুঁজি নিয়েও লিডের আশা জাগিয়েছে সফরকারীরা।
  • বেস-লিচের স্পিন বিষে ঘায়েল শ্রীলঙ্কা
    প্রথম ইনিংসে পাওয়া মূল্যবান লিড শ্রীলঙ্কা কাজে লাগাতে পারল না দ্বিতীয় ইনিংসের ব্যাটিং ব্যর্থতায়। ডম বেস ও জ্যাক লিচের দারুণ বোলিংয়ে অল্পতে গুটিয়ে গেল তারা। ছোট লক্ষ্য তাড়ায় মাঝপথে দ্রুত তিন উইকেট হারিয়ে বিপদে পড়তে বসেছিল ইংল্যান্ডও। শেষ পর্যন্ত অবশ্য তেমন কিছু হয়নি, স্বাগতিকদের হোয়াইটওয়াশ করেই ছাড়ল জো রুটের দল।
  • রুট ১৮৬, এম্বুলদেনিয়ার ৭ উইকেট
    দুর্দান্ত ব্যাটিংয়ে জো রুট সম্ভাবনা জাগালেন টানা দ্বিতীয় ডাবল সেঞ্চুরির। ইংল্যান্ড এগিয়ে গেল লিডের পথে। কিন্তু খুব কাছে গিয়েও পারলেন না রুট। দলের সম্ভাবনাও তাই সরে গেল দূরে। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৭ উইকেট নিয়ে শ্রীলঙ্কার লিড পাওয়ার সম্ভাবনা উজ্জ্বল করলেন লাসিথ এম্বুলদেনিয়া।
  • টেস্ট ক্যারিয়ারের শেষ দেখছেন ম্যাক্সওয়েল
    টেস্টে নিজেকে সেভাবে মেলে ধরতে কখনোই পারেননি গ্লেন ম্যাক্সওয়েল। এই সংস্করণে দলে ছিলেন আসা-যাওয়ার মাঝে। সবশেষ খেলেছেন ৩ বছর আগে। ভবিষ্যতে খেলার সম্ভাবনাও খুব একটা দেখছেন না তিনি। অস্ট্রেলিয়ান এই অলরাউন্ডার তাই টেস্ট ক্যারিয়ারের শেষ বলেই ধরে নিয়েছেন।
  • ওয়ানডে হেরে টেস্টের অপেক্ষায় ওয়েস্ট ইন্ডিজ
    দলে নতুন মুখের ছড়াছড়ি। আছে অভিজ্ঞরাও, গত কয়েক মাসে যারা টেস্ট খেলার মাঝেই আছে। এসবের ভিড়ে ওয়েস্ট ইন্ডিজ কোচ ফিল সিমন্সের আশার পালে মূলত দোলা দিচ্ছে কঠিন কন্ডিশনে লম্বা সময় ধরে দল প্রস্তুতির মধ্যে থাকায়। তাই আসছে টেস্ট সিরিজ নিয়ে ভালো কিছুর আশা করছেন সিমন্স।
  • অ্যান্ডারসনের ৬ উইকেট, ডিকভেলার আক্ষেপ
    দ্বিতীয় দিনেও শ্রীলঙ্কাকে ভোগালেন জেমস অ্যান্ডারসন। দুর্দান্ত বোলিংয়ে স্বাগতিকদের আটকে রাখলেন চারশর নিচে। তিন অঙ্কের সম্ভাবনা জাগিয়েও আক্ষেপ নিয়ে ফিরলেন লঙ্কান কিপার-ব্যাটসম্যান নিরোশান ডিকভেলা।
  • অ্যান্ডারসনের ছোবলের পর ম্যাথিউসের সেঞ্চুরি
    দিনের শুরুতে এক ওভারে দুই উইকেট নিয়ে শ্রীলঙ্কাকে কাঁপিয়ে দেন জেমস অ্যান্ডারসন। অ্যাঞ্জেলো ম্যাথিউসের অপরাজিত সেঞ্চুরি ও দিনেশ চান্দিমালের ফিফটিতে সেই ধাক্কা কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে লঙ্কানরা, পেয়েছে শক্ত ভিত।
  • পরিসংখ্যানে ব্রিজবেন দুর্গ ভাঙার ম্যাচ
    হার না মানা মনোবল, চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা, দুর্দান্ত নৈপুণ্যে অস্ট্রেলিয়াকে ব্রিজবেন টেস্টে হারিয়ে নতুন ইতিহাস রচনা করেছে ভারত। স্বাগতিকদের দুর্ভেদ্য দুর্গ গ্যাবাতে ৩২ বছরে প্রথম টেস্ট জিতেছে কোনো দল। প্রথম টেস্টে হারের পর ঘুরে দাঁড়িয়ে সিরিজও জিতে নিয়েছে তারা, অস্ট্রেলিয়ায় যা খুব বেশি দেখেনি ক্রিকেট বিশ্ব। পরিসংখ্যানের অনেক পাতায় ছাপ ফেলেছে ভারতের এই জয়।
  • স্তুতির জোয়ারে ভাসছে ‘অদম্য মনোবলের ভারত’
    প্রথম টেস্টে ৩৬ রানে অলআউটের পর অনেকেই সিরিজের ফল ৪-০ দেখতে শুরু করেছিলেন। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে নতুন ইতিহাস গড়েছে ভারত। অস্ট্রেলিয়ার দুর্গ ব্রিজবেনে স্বাগতিকদের হারিয়ে জিতে নিয়েছে সিরিজ। অদম্য মনোবল নিয়ে সাহসী ক্রিকেট খেলা দলটি ভাসছে স্তুতির জোয়ারে।
  • ৫ কোটি রুপি বোনাস পাচ্ছে ভারত দল
    অস্ট্রেলিয়ায় বীরোচিত পারফরম্যান্সে ইতিহাস গড়া ভারতীয় ক্রিকেট দলের জন্য আর্থিক পুরস্কারের ঘোষণা দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড বিসিসিআই।
  • রোমাঞ্চকর শেষের অপেক্ষায় ব্রিজবেন টেস্ট
    চোট জর্জর খর্ব শক্তির দল নিয়েও অস্ট্রেলিয়ার বিপক্ষে সমানে-সমান লড়ছে ভারত। উজ্জ্বল করেছে বোর্ডার-গাভাস্কার ট্রফি ধরে রাখার সম্ভাবনা। অস্ট্রেলিয়ার সামনেও সুযোগ ট্রফি পুনরুদ্ধারের। ব্যাট-বলের তুমুল লড়াইয়ে রোমাঞ্চকর শেষের অপেক্ষায় দুই দলের লড়াই।
  • গল টেস্টে অনায়াসেই জিতল ইংল্যান্ড
    আগের দিন দ্রুত ৩ উইকেট তুলে নিয়ে লড়াইয়ের যে আশা জাগিয়েছিল শ্রীলঙ্কা তা মিলিয়ে গেল জনি বেয়ারস্টো ও ড্যান লরেন্সের ব্যাটে। গল টেস্টে অনায়াসেই জিতল ইংল্যান্ড।
  • জয়ের দুয়ারে ইংল্যান্ড
    দারুণ ব্যাটিংয়ে সেঞ্চুরি করলেন লাহিরু থিরিমান্নে। কুসল পেরেরার পর ফিফটি করলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। অবদান রাখলেন অন্যরাও। কিন্তু দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়িয়েও প্রথম ইনিংসের ব্যাটিং ব্যর্থতায় ইংল্যান্ডকে বড় লক্ষ্য দিতে পারেনি শ্রীলঙ্কা। সিরিজের প্রথম টেস্টে তাই জয়ের সামনে দাঁড়িয়ে সফরকারীরা।
  • সুন্দর-শার্দুলের দৃঢ়তায় ভারতের স্বস্তির দিন
    নিয়মিত বিরতিতে উইকেট হারানোয় শঙ্কা জেগেছিল অল্পতে গুটিয়ে যাওয়ার। সেখান থেকে ভারতকে স্বস্তির দিন উপহার দিলেন ওয়াশিংটন সুন্দর ও শার্দুল ঠাকুর। লোয়ার মিডল অর্ডারের দুই ব্যাটসম্যানই তুলে নেন টেস্ট ক্যারিয়ারের প্রথম ফিফটি।
  • রুটের ডাবল সেঞ্চুরির পর শ্রীলঙ্কার লড়াই
    আগের দিনের সেঞ্চুরিকে ডাবলে রূপান্তর করলেন জো রুট। তবে দ্রুত শেষ পাঁচ উইকেট তুলে নিয়ে ইংল্যান্ডের সংগ্রহটা বেশি বড় হতে দিলেন না শ্রীলঙ্কার বোলাররা। পরে কুসল পেরেরা ও লাহিরু থিরিমান্নের ফিফটিতে লড়ছে স্বাগতিকরা।