• ভারতের টি-টোয়েন্টি লিগে সালমা ও শারমিন
    টানা দ্বিতীয়বারের মতো ভারতের উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জে সুযোগ পেয়েছেন সালমা খাতুন। এই অফ স্পিনিং অলরাউন্ডারের সঙ্গে বাংলাদেশের আরেক প্রতিনিধি হিসেবে আছেন ওপেনিং ব‍্যাটার শারমিন আক্তার সুপ্তা।
  • রুমানার ব্যাটিং ঝড় ও ৩ উইকেট
    সাত নম্বরে ব্যাটিংয়ে নেমে ঝড়ো ইনিংস উপহার দিলেন রুমানা আহমেদ। পরে তিনি জ্বলে উঠলেন বল হাতেও। কিন্তু তার অলরাউন্ড পারফরম্যান্স দলের জন্য যথেষ্ট হলো না।
  • খরুচে রুমানা, জাহানারার ১ উইকেট
    প্রথম ম্যাচে চার ওভারে স্রেফ ৭ রান দিয়ে দলের জয়ে রুমানা আহমেদ রাখেন বড় অবদান। এবার তিনি দেখলেন মুদ্রার উল্টো পিঠ, দুই ওভারেই দিলেন আগের ম্যাচের তিন গুণ বেশি রান। জাহানারা আলম অবশ্য বোলিং খারাপ করলেন না, পেলেন উইকেটও। বাংলাদেশের দুই ক্রিকেটারের লড়াইয়ে জয়ের হাসিও তার।
  • নিউ জিল্যান্ডের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার বোল্ট ও ডিভাইন
    গত বছর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দারুণ পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ এই সংস্করণে নিউ জিল্যান্ডের বর্ষসেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পেসার ট্রেন্ট বোল্ট। আর নারীদের ২০ ওভারের ক্রিকেটের সেরা হয়েছেন অলরাউন্ডার সোফি ডিভাইন।
  • মার্চের সেরার লড়াইয়ে তিন অধিনায়ক
    পাকিস্তান সফরের টেস্ট সিরিজে দুর্দান্ত বোলিং করা প্যাট কামিন্সের সামনে হাতছানি আরেকটি অর্জনের। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক। মার্চ মাসের সেরার লড়াইয়ে তার প্রতিপক্ষ দুই অধিনায়ক, পাকিস্তানের বারব আজম ও ওয়েস্ট ইন্ডিজের ক্রেইগ ব্র্যাথওয়েট।
  • অস্ট্রেলিয়াকে বিশ্বকাপ জিতিয়ে আবারও এক নম্বর হিলি
    প্রাথমিক পর্বে সাত ম্যাচে স্রেফ দুটি ফিফটি। র‌্যাঙ্কিংয়েও সেটির প্রভাব। এক নম্বর থেকে সোজা অবনমন পাঁচ নম্বরে! তবে সেমি-ফাইনাল ও ফাইনালে দুর্দান্ত দুটি সেঞ্চুরিতে আবার নিজের জায়গা ফিরে পেলেন অ্যালিসা হিলি। অস্ট্রেলিয়াকে বিশ্বকাপ জেতানো ব্যাটার উঠে গেলেন আইসিসি ওয়ানডে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে।
  • বিশ্বকাপের সেরা একাদশে বাংলাদেশের সালমা
    প্রথমবার ওয়ানডে বিশ্বকাপ খেলতে গিয়ে নিজেদের ছাপ রাখতে পেরেছে বাংলাদেশ। সেটির প্রতিফলন বিশ্বকাপের সেরা একাদশেও। আইসিসির গড়া টুর্নামেন্টের সেরা দলে জায়গা পেয়েছেন বাংলাদেশের অফ স্পিনিং অলরাউন্ডার সালমা খাতুন।
  • হিলির ইতিহাস গড়া ইনিংসে অস্ট্রেলিয়ার সপ্তম শিরোপা
    অস্ট্রেলিয়ার ইনিংস শেষেই যেন নিশ্চিত হয়ে গিয়েছিল ম্যাচের ফল। জিততে হলে ইংল্যান্ডকে টপকাতে হতো রানের পাহাড়। ন্যাট সিভার একা লড়ে দুর্দান্ত ইনিংস খেললেন বটে, কিন্তু যথেষ্ট হলো না। বড় জয়ে বিশ্বকাপ জয়ের আনন্দে মাতল অস্ট্রেলিয়া।
  • বিশ্বকাপ ফাইনালে হিলির রেকর্ড গড়া ১৭০
    ‘বড় মঞ্চের বড় ক্রিকেটার’-অ্যালিসা হিলির সঙ্গে এই তকমা লেগে আছে আগে থেকেই। এবার তা যেন আরও পাকাপোক্ত হলো। মেয়েদের গত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে তিনি খেলেছিলেন বিস্ফোরক ইনিংস। এবার ওয়ানডে বিশ্বকাপের সেমি-ফাইনালে কদিন আগে করলেন বিধ্বংসী সেঞ্চুরি। এরপর ফাইনালে নিজেকে ছাড়িয়ে গেলেন তো বটেই, অসাধারণ ইনিংসে গড়লেন রেকর্ড।
  • দ. আফ্রিকাকে গুঁড়িয়ে ফাইনালে অস্ট্রেলিয়ার সামনে ইংল্যান্ড
    কে কয়টা ক্যাচ ফেলতে পারে, যেন সেই প্রতিযোগিতায় মেতে উঠল দক্ষিণ আফ্রিকার ফিল্ডাররা! বারবার জীবন পেয়ে ড্যানি ওয়াট উপহার দিলেন সেঞ্চুরি। সঙ্গে সোফিয়া ডাঙ্কলির ফিফটিতে ইংল্যান্ড পেল বড় পুঁজি। পরে সোফি এক্লেস্টোনের স্পিনে মুখ থুবড়ে পড়ল প্রোটিয়াদের ব্যাটিং। বিশাল জয়ে বিশ্বকাপের ফাইনালে পা রাখল শিরোপাধারীরা।
  • হিলির বিধ্বংসী সেঞ্চুরিতে ফাইনালে অস্ট্রেলিয়া
    দুটি ফিফটি, পাঁচ ইনিংসে ব্যর্থ। বিশ্বকাপের প্রাথমিক পর্বে ঠিক চেহারায় দেখা যায়নি অ্যালিসা হিলিকে। অবশেষে বড় ম্যাচে দেখা গেল তার সেরাটা। মেয়েদের ক্রিকেটের সবচেয়ে বিশ্বংসী ব্যাটারদের একজন জ্বলে উঠলেন সেমি-ফাইনালে। হিলির দুর্দান্ত সেঞ্চুরি ও র‌্যাচেল হেইন্সের সঙ্গে ডাবল সেঞ্চুরি জুটি অস্ট্রেলিয়াকে পৌঁছে দিল ফাইনালে।
  • র‌্যাঙ্কিংয়ে সালমার উন্নতি
    নারী বিশ্বকাপে নিজেদের শেষ দুই ম্যাচে অলরাউন্ড পারফরম্যান্সের প্রতিফলন পড়েছে সালমা খাতুনের র‌্যাঙ্কিংয়ে। আইসিসির ওয়ানডে অলরাউন্ডারদের তালিকায় সাত ধাপ এগিয়েছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক।
  • কিছু প্রাপ্তি, কিছু আক্ষেপ আর উজ্জ্বল ভবিষ্যতের আশা
    বোলিং দুর্দান্ত। ফিল্ডিং, মাঠে শরীরী ভাষা আর লড়াইয়ের মানসিকতা দারুণ। বড় ঘাটতি ব্যাটিংয়ে। মেয়েদের ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের প্রথম অভিযানের সারসংক্ষেপ এই। সামনে তাকিয়ে অবশ্য অনেক আশার রসদ পাচ্ছেন নিগার সুলতানা। বিশ্বকাপের প্রাপ্তিগুলোকে সঙ্গী করে দলের এগিয়ে যাওয়ার ছবি আঁকছেন বাংলাদেশ অধিনায়ক।
  • ব্যাটিং ব্যর্থতায় বড় হারে শেষ বাংলাদেশের বিশ্বকাপ
    বিশ্বকাপজুড়ে যা দেখা গেছে, শেষ ম্যাচেও সেই চেনা দৃশ্যাবলির মঞ্চায়ন যেন। আরও একবার বোলারদের লড়াই, আরেকবার ব্যাটারদের ব্যর্থতা। ব্যাটিং নিয়ে আক্ষেপের সেই চেনা চক্রে ঘুরপাক খেয়েই শেষ হলো বাংলাদেশের বিশ্বকাপ।
  • বিশ্বকাপের শেষটা রাঙানোর আশায় ইংল্যান্ডের সামনে বাংলাদেশ
    পাকিস্তানকে হারানোর লক্ষ্য পূরণ হয়েছে। ওয়েস্ট ইন্ডিজকে হারানোর সুবর্ণ সুযোগ পেয়েও না পারার হতাশা সঙ্গী হয়েছে। অস্ট্রেলিয়ার মতো দলকে বিপাকে ফেলার তৃপ্তিও মিলেছে। এবার শেষটা ভালো করে খুশির আবহে দেশে ফেরার পালা। সেই আশা নিয়েই প্রথম বিশ্বকাপ অভিযানে শেষ ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।
  • বোলিং গৌরবের দিনে ব্যাটিংয়ের পুরনো হতাশা
    আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের প্রথম ৫ ব্যাটারের ৪ জনই অস্ট্রেলিয়ার। ব্যাট হাতে তারা বিশ্ব শাসন করেন। সেই ব্যাটিং লাইন আপকেই কাঁপিয়ে দিল বাংলাদেশ। কিন্তু বোলারদের গৌরবম পারফরম্যান্সের এই দিনে আরও একবার আক্ষেপ ব্যাটিং নিয়ে। রান যদি আরেকটু বেশি হতো, হয়তো অবিস্মরণীয় এক জয়ে বিশ্বকাপ রাঙাতে পারত বাংলাদেশ।
  • অস্ট্রেলিয়াকে কাঁপিয়ে শেষ পর্যন্ত হেরে গেল বাংলাদেশ
    রিতু মনির বলে অ্যানাবেল সাদারল্যান্ডের ড্রাইভে বল ভেসে গেল হাওয়ায়। কিন্তু বলে হাত ছোঁয়াতে পারলেও বোলার নিতে পারলেন না ক্যাচ। ম্যাচটাও কি ফসকে গেল সেখানে? জীবন পেয়ে সাদারল্যান্ড আগলে রাখলেন এক প্রান্ত। আরেক প্রান্তে বেথ মুনি দারুণ ব্যাটিংয়ে অস্ট্রেলিয়ার এগিয়ে নিলেন জয়ের পথে। বাংলাদেশের ছোট পুঁজি তাড়ায়ও নাকানি-চুবানি খেতে খেতে শেষ পর্যন্ত স্বস্তির জয় পেল বিশ্বের এক নম্বর দল।
  • বাংলাদেশের বিপক্ষে পেরিকে পাচ্ছে না অস্ট্রেলিয়া
    অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে বাংলাদেশের অপেক্ষায় অনেক চ্যালেঞ্জ। তবে একটা স্বস্তি অন্তত পাবে তারা, সামলাতে হবে না এলিস পেরির ব্যাটিং বা বোলিং। চোট পেয়েছেন ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডার। তাকে ছাড়াই বাংলাদেশের বিপক্ষে মাঠের লড়াইয়ে নামবে অস্ট্রেলিয়া।
  • ছেলেদের জয়ের ইতিবাচক আবহে অস্ট্রেলিয়ার জন্য প্রস্তুত মেয়েরা
    ওয়েলিংটন থেকে সেঞ্চুরিয়ন প্রায় ১২ হাজার কিলোমিটারের দূরত্ব। তবে সেই ব্যবধান এক লহমায় ঘুচে যায় একটি নামে- বাংলাদেশ! সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে যে ইতিহাস গড়েছে বাংলাদেশের ছেলেদের দল, সেই রোমাঞ্চে আন্দোলিত ওয়েলিংটনে বাংলাদেশের মেয়েদের দলও। ছেলেদের জয়ের ইতিবাচকতরার ছোঁয়ায় উজ্জীবিত মেয়েরা লড়াই জমাতে চায় পরাশক্তি অস্ট্রেলিয়ার সঙ্গে।
  • ২০ ওভারে রেকর্ড ৩১৮!
    সৌদি আরবের বোলাররা যেন বল ফেলার জায়গাই খুঁজে পেলেন না। থারাঙ্গা গাজানায়েকে ও দিপিকা রাসাঙ্গিকা বাউন্ডারির বন্যা বয়ে দিলেন। দুই জনে গড়লেন রেকর্ড জুটি। বাহারাইন গড়ল দলীয় সর্বোচ্চ রানের ইতিহাস।
  • টপ অর্ডারের ব্যথর্তায় নিজেকেও কাঠগড়ায় তুললেন নিগার
    ওয়ানডেতে দুইশ করার অভিজ্ঞতা খুব বেশি নেই বাংলাদেশের। তবে ভারতের মতো দলকে যখন ২২৯ রানে আটকে রাখা যায়, বাড়তি আশার দোলা তখন মনে লাগেই। রান রেটের চাপ ততটা নেই, প্রয়োজন স্রেফ জুটি গড়ার। তার পরও ব্যর্থ বাংলাদেশের ব্যাটিং। বড় ব্যবধানে হেরে যাওয়ার পর নিগার সুলতানা দায় দিলেন টপ অর্ডারদের। নিজের ব্যর্থতার কথা বাংলাদেশ অধিনায়ক বললেন অকপটে।
  • ভারতের কাছে বড় ব্যবধানে হেরে গেল বাংলাদেশ
    শক্তি, সামর্থ্য আর অভিজ্ঞতায় প্রতিপক্ষ এগিয়ে যোজন যোজন। তবু এই আসরের পারফরম্যান্স ছিল দলের আশার জ্বালানি। কিন্তু মাঠের ক্রিকেটে সেই স্ফুলিঙ্গের উত্তাপ পাওয়া গেল না। বোলিং মোটামুটি ভালো হলেও বাজেভাবে মুখ থুবড়ে পড়ল ব্যাটিং। ভারতের সঙ্গে তাই লড়াই জমাতেও পারল না বাংলাদেশ।
  • এশিয়া কাপ থেকে অনুপ্রেরণা নিয়ে ভারতের সামনে বাংলাদেশ
    ২০১৮ সালের এশিয়া কাপে ভারতের বিপক্ষে দুইবারের দেখায়ই জয়ের স্বাদ পেয়েছিল বাংলাদেশ। প্রাথমিক পর্বের পর ফাইনালে শক্তিশালী দলটিকে হারিয়েই ঘরে তুলেছিল শিরোপা। যদিও আসরটি ছিল টি-টোয়েন্টি সংস্করণের। তবে সেই জয়ের অনুপ্রেরণাই ভারতের বিপক্ষে ওয়ানডে বিশ্বকাপে মাঠে নামার আগে নিগার সুলতানাদের সঙ্গী।
  • পাকিস্তান ম‍্যাচ ভুলে আরও প্রাপ্তির আশায় বাংলাদেশ
    ‘সবচেয়ে বড়’ ম‍্যাচ জিতেই কাজ শেষ হয়ে যায়নি তো? আত্মতুষ্টিতে ভুগতে শুরু করবে না তো বাংলাদেশ দল? পাকিস্তানের বিপক্ষে নারী বিশ্বকাপে প্রথম জয়ের পর এসব প্রশ্ন স্বাভাবিকই। তবে অধিনায়ক নিগার সুলতানা জানালেন, আগের ম‍্যাচের কথা ভুলেই গেছেন তারা। এখন সম্পূর্ণ মনোযোগ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।
  • ‘ভাইদের মতোই ইতিহাস রচনা করেছি আমরা’
    ১৯৯৯ বিশ্বকাপ থেকে ২০২২। নর্দ্যাম্পটন থেকে হ্যামিল্টন। দুটি সময় আর দুই শহর একটা জায়গায় যেন বাংলাদেশ ক্রিকেটের জন্য মিলে গেল এক বিন্দুতে। ১৯৯৯ সালে প্রথমবার বিশ্বকাপে গিয়ে বাংলাদেশের ছেলেদের প্রথম জয় ছিল স্কটল্যান্ডের বিপক্ষে, তবে ক্রিকেট বিশ্বকে নাড়া দেয় তারা পাকিস্তানকে হারিয়ে। এবার মেয়েদের দল প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে গিয়েও হারিয়ে দিল পাকিস্তানকে। দারুণ এই জয়ের পর বাংলাদেশের মেয়েদের মনে পড়ছে ছেলেদের সেই স্মরণীয় জয়ের কথা।
  • ‘স্পেশাল’ জয়ে নিগারদের অভিনন্দন জানালেন তামিমরা
    ২০১৮ সালে মেয়েদের এশিয়া কাপ ফাইনালের শেষ সময়টুকু একসঙ্গে দেখেছিলেন ছেলেদের জাতীয় দলের ক্রিকেটাররা। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের ড্রেসিং রুমে তারা চোখ রেখেছিলেন টিভি পর্দায়। মেয়েরা জিততেই ছেলেরা ফেটে পড়েছিলেন উল্লাসে। এবার ছেলেদের দল আছে দক্ষিণ আফ্রিকা সফরে। সেখান থেকে ম্যাচ তারা দেখতে পেরেছেন কিনা, জানা যায়নি। তবে ইতিহাস গড়া জয়ের পর মেয়েদের দলকে শুভেচ্ছা ঠিকই জানালেন ছেলেরা।
  • পাকিস্তান বলেই জয়ের ‘বাড়তি ক্ষুধা’ ছিল বাংলাদেশের
    শক্তি-সামর্থ্যে দুই দল কাছাকাছি। দেখাও হয় মোটামুটি নিয়মিত। সময়ের পরিক্রমায় দুই দল যেন প্রবল প্রতিদ্বন্দ্বী। সেই লড়াইয়ে আরও একবার পাকিস্তানকে হারিয়ে বাংলাদেশের অলরাউন্ডার ফাহিমা খাতুন বললেন, প্রতিপক্ষ পাকিস্তান বলেই জয়ের বাড়তি তাগিদ ছিল তাদের।
  • ‘আমরা ইতিহাস গড়েছি’
    এ যেন ঘোষণা দিয়েই জয়। ম্যাচের আগের দিন নিগার সুলতানা বলেছিলেন, পাকিস্তানকে হারাতে চান তারা। সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়কের কথা যেমন, মাঠে দলের কাজও তেমন। কাঙ্ক্ষিত সেই জয়ের দেখা পেয়ে বাংলাদেশ দলে বয়ে যাচ্ছে আনন্দের জোয়ার। ম্যাচের পর নিগারের কণ্ঠে গর্বিত উচ্চারণ, ‘আজ ইতিহাস গড়ার দিন।’
  • পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপে বাংলাদেশের মেয়েদের প্রথম জয়
    ৩০ ওভার পেরিয়ে গেছে তখন, পাকিস্তান উইকেট হারিয়েছে মোটে একটি। বাংলাদেশের কিপার চিৎকার করে বললেন, “সহজেই ছেড়ে দিও না, লেগে থাকো।” এরপরও ক্যাচ পড়ল, সুযোগ হাতছাড়া হলো। কিন্তু বাংলাদেশের ক্রিকেটাররা ঠিকই লেগে থাকল, দারুণ লড়াইয়ে ঘুরে দাঁড়াল এবং স্নায়ুর চাপকে হারিয়ে শেষ পর্যন্ত জয় আদায় করেই ছাড়ল। স্বপ্নের বিশ্বকাপ অভিযানে প্রথম জয়!
  • বিশ্বকাপে বাংলাদেশের ‘আসল’ ম্যাচের আগে রোমাঞ্চিত অধিনায়ক
    বিশ্বকাপের সূচি হওয়ার পর এই তারিখটি আলাদা করেই দাগিয়ে রাখার কথা বাংলাদেশ দলের। এই দিনটিকে ঘিরে থাকার কথা সবচেয়ে বেশি রোমাঞ্চ। জয়ের আশা ও সম্ভাবনা সবচেয়ে বেশি যে এই ম্যাচ নিয়েই! বলা যায়, বিশ্বকাপে বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ এটি। প্রতিপক্ষ এবার পাকিস্তান, ওয়ানডেতে যে দলের বিপক্ষে বাংলাদেশের সাফল্য সবচেয়ে বেশি।
  • শ্রেয়াসের সঙ্গে সেরার লড়াইয়ে নেপাল ও আমিরাতের ক্রিকেটার
    ব্যাট হাতে গত মাসে দুর্দান্ত পারফরম্যান্সে ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন শ্রেয়াস আইয়ার। ফেব্রুয়ারির সেরার লড়াইয়ে ভারতের এই ব্যাটসম্যানের সঙ্গে আছেন সংযুক্ত আরব আমিরাতের ভৃত্য অরবিন্দ ও নেপালের দিপেন্দ্র সিং আইরি।
  • বৃষ্টিতে খেলা চালানোয় ক্ষুব্ধ বাংলাদেশ অধিনায়ক
    ব্যাটিংয়ে ভালো শুরুর পর এলোমেলো হয়ে পড়া, বোলিংয়ে শুরুতে উইকেট নেওয়ার পর চাপ সৃষ্টি করতে না পারা। নিউ জিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশে হারের মূল কারণ সাদা চোখে এসব। নিগার সুলতানা তা মেনেও নিচ্ছেন অকপটে। পাশাপাশি বাংলাদেশ অধিনায়ক দায় দিচ্ছেন কন্ডিশনকেও। বৃষ্টির মধ্যেও খেলা চালানোয় বেশ ক্ষোভ প্রকাশ করলেন তিনি। বোলাররা বল গ্রিপ করতেই পারছিল না বলে দাবি তার।
  • দুর্দান্ত শুরুর পর পথ হারিয়ে হেরে গেল বাংলাদেশ
    কখনও হালকা বৃষ্টি, কখনও একটু ভারী। টানা বৃষ্টিতে খেলা শুরু হতে দেরি। অনেক অপেক্ষার পর যখন থামল বৃষ্টি, শুরু হলো ফারজানা হক ও শামিমা সুলতানার দুর্দান্ত ব্যাটিং। কিন্তু দারুণ শুরুর পর ঠিক আগের ম্যাচের মতোই দিক হারাল ব্যাটিং। তাতেই আশার মৃত্যু। দক্ষিণ আফ্রিকার পর এবার নিউ জিল্যান্ডের কাছে হেরে গেল বাংলাদেশ।
  • মেলবোর্নের প্রেরণায় ডানেডিনে নিউ জিল্যান্ডকে হারানোর আশায় নিগার
    প্রবল পরাক্রমশালী নিউ জিল্যান্ডের মুখোমুখি প্রথমবার। সোফি ডিভাইন, সুজি বেটসের মতো তারকাদের সঙ্গে লড়াই। কিন্তু তাদেরকে হতভম্ব করে ৯১ রানেই গুটিয়ে দিল বাংলাদেশ! ব্যাটিং ব্যর্থতায় শেষ পর্যন্ত ম্যাচটি জিততে পারেননি নিগার সুলতানারা। তবে দুই বছর আগে মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচ থেকেই এবার ওয়ানডে বিশ্বকাপে অনুপ্রেরণার রসদ খুঁজে নিচ্ছে বাংলাদেশ।
  • জয়ের আশা জাগিয়েও পেরে উঠল না বাংলাদেশ
    বোলারদের গোছানো পারফরম্যান্স, দুর্দান্ত ফিল্ডিং আর দুই ওপেনিং ব্যাটারের ভালো শুরু, সব মিলিয়ে জয়ের আয়োজন সাজানো হয়ে গিয়েছিল। কিন্তু আয়াবঙ্গা খাকার বিধ্বংসী এক স্পেলেই হয়ে গেল সর্বনাশ। পরে লড়াই করেও আর লাভ হলো না। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের দুই নম্বর দল দক্ষিণ আফ্রিকাকে বাগে পেয়েও শেষ পর্যন্ত হারাতে পারল না বাংলাদেশ।
  • বিশ্বকাপ অভিষেক জয়ে রাঙানোর স্বপ্ন বাংলাদেশের
    ১৯৯৯ থেকে ২০২২। ইংল্যান্ড থেকে নিউ জিল্যান্ড। প্রায় ২৩ বছর আগে বাংলাদেশ ক্রিকেটের নতুন অধ্যায় রচিত হয়েছিল চেমসফোর্ডের কাউন্টি গ্রাউন্ডে। নিউ জিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিষেক হয়েছিল বাংলাদেশে ছেলেদের। এবার ডানেডিনের ইউনিভার্সিটি ওভাল মাঠে সূচনা হচ্ছে নতুন আরেকটি পথচলার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লড়াই দিয়ে প্রথমবার বিশ্বকাপ খেলতে নামছে বাংলাদেশের মেয়েরা।
  • পেস বোলিং ইউনিট বাংলাদেশ দলের ‘সম্পদ’
    সালমা খাতুনের অফ স্পিন, নাহিদা আক্তারের বাঁহাতি স্পিন, রুমানা আহমেদ ও ফাহিমা খাতুনের লেগ স্পিন। বরাবরই বাংলাদেশের বোলিংয়ের মূল শক্তি বৈচিত্রময় এই স্পিন আক্রমণ। কিন্তু নিউ জিল্যান্ডের কন্ডিশনে তাদের কাজটা কঠিন। কন্ডিশন ও উইকেট এখানে পেসারদের চারণভূমি। তবে দুর্ভাবনার কিছু দেখছেন না বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। পেস বোলিং ইউনিটকেই বরং তিনি বলছেন দলের সম্পদ।
  • ফারজানার লড়াইয়ের পর কাছে গিয়ে বাংলাদেশের হার
    প্রস্তুতি পর্ব থেকে খুব একটা আত্মবিশ্বাস সঙ্গী হলো না বাংলাদেশের। মেয়েদের ওয়ানডে বিশ্বকাপের অফিসিয়াল প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডের পর তারা হেরে গেল পাকিস্তানের কাছেও। এবার অবশ্য লড়াই হলো বেশ। ফারজানা হকের দারুণ ব্যাটিংয়ে জয়ের সম্ভাবনাও জাগল। তবে শেষ পর্যন্ত পারল না তারা একটুর জন্য।
  • নিজেদের উন্নতি গোটা বিশ্বকে দেখাতে চান নিগার
    বাংলাদেশের মেয়েরা এশিয়ার চ্যাম্পিয়ন। সবশেষ ৫ ওয়ানডে ম্যাচে এই দল জিতেছে টানা। কিন্তু ক্রিকেট বিশ্বকে কতটা নাড়া তারা দিতে পেরেছে, সেই সংশয় আছেই। এবার তাই মেয়েদের ক্রিকেটের সবচেয়ে অভিজাত মঞ্চে নিজেদের উন্নতির প্রমাণ রাখতে চান নিগার সুলতানা জ্যোতি। বাংলাদেশ অধিনায়কের মতে, এটি তাদের জন্য অনেক বড় সুযোগ।
  • বাংলাদেশের বড় হারের ম্যাচে শারমিনের দুর্দান্ত ইনিংস
    বিরুদ্ধ কন্ডিশন, কঠিন সব প্রতিপক্ষ। মেয়েদের ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের প্রথম অভিযানে কতটা চ্যালেঞ্জ অপেক্ষা করছে, নমুনা কিছুটা পাওয়া গেল প্রস্তুতি ম্যাচে। শক্তিশালী ইংল্যান্ডের সঙ্গে ব্যাটে-বলে লড়াই তেমন জমাতে পারল না বাংলাদেশ। তবে দল ভালো না করলেও শারমিন আক্তার প্রস্তুতি সেরে নিলেন দারুণ ইনিংস খেলে।
  • বিশ্বকাপ অভিষেক রাঙাতে উন্মুখ বাংলাদেশের মেয়েরা
    বিশ্ব মঞ্চে খেলার অভিজ্ঞতা আছে। তবে সে সব ম‍্যাচ ছিল টি-টোয়েন্টি সংস্করণে। এবার যাত্রা শুরু হচ্ছে ওয়ানডে বিশ্বকাপে। স্বাভাবিকভাবেই ভীষণ রোমাঞ্চিত বাংলাদেশ দলের মেয়েরা। অধিনায়ক নিগার সুলতানা জ‍্যোতি জানালেন, অভিষেক আসর স্মরণীয় করে রাখতে উন্মুখ দলের সবাই।
  • ৯ জন নিয়েও হবে মেয়েদের বিশ্বকাপ ম্যাচ
    করোনাভাইরাসের ওমিক্রন ধরনের প্রাদুর্ভাবে মেয়েদের বিশ্বকাপের বাছাইপর্ব ভেস্তে গিয়েছিল মাঝপথে। তবে যেভাবেই হোক মূল পর্ব শেষ করতে চায় আইসিসি। এর জন‍্য পরিবর্তন এনেছে প্লেয়িং কন্ডিশনে। অতি সংক্রামক ভাইরাসটির সংক্রমণের কারণে স্রেফ ৯ জন সুস্থ খেলোয়াড় থাকলেই মাঠে নেমে পড়তে পারবে কোনো দল।
  • বিশ্বকাপ যাত্রার আগে মেয়েদের দলে কোভিডের ধাক্কা
    প্রথম বিশ্বকাপ খেলতে যাওয়ার রোমাঞ্চে যোগ হলো কোভিডের বিষাদ। নিউ জিল্যান্ড যাওয়ার আগের নিয়মিত কোভিড পরীক্ষায় পজিটিভ হয়েছেন স্কোয়াডের তিন জন। তাদেরকে ছাড়াই মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ খেলতে রওনা হয়েছে বাংলাদেশ দল।
  • বিশ্বকাপ অভিযানে জাহানারাকে পেয়ে খুশি নিগার
    দুজনের সম্পর্কের শীতলতা নিয়ে আছে নানা গুঞ্জন। তবে নিগার সুলতানা জ্যোতির কথায় অন্তত রাগ-ক্ষোভ-বিরক্তির বিন্দুমাত্র ছাপ নেই জাহানারা আলমকে নিয়ে। বরং অভিজ্ঞ এই পেসার দলে ফেরায় আন্তরিক কণ্ঠেই উচ্ছ্বাস প্রকাশ করলেন বাংলাদেশ দলের অধিনায়ক।
  • জাহানারাকে নিয়েই বিশ্বকাপে বাংলাদেশ
    সদ্য সমাপ্ত কমনওয়েলথ গেমসের বাছাইয়ের দলে জাহানারা আলমকে না রাখা নিয়ে হয়েছিল অনেক আলোচনা-সমালোচনা। এবার অভিজ্ঞ এই পেসারকে নিয়েই ওয়ানডে বিশ্বকাপের প্রথম অভিযানে যাচ্ছে বাংলাদেশের মেয়েরা।
  • র‌্যাঙ্কিংয়ে মুর্শিদার বড় লাফ
    দল জায়গা করে নিতে পারেনি কমনওয়েলথ গেমসের মেয়েদের ক্রিকেটের চূড়ান্ত পর্বে। তবে বাছাই পর্বে ব্যাট হাতে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন মুর্শিদা খাতুন। মেয়েদের আইসিসি টি-টোয়েন্টি ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন তিনি।
  • ‘ফাইনালে’ শ্রীলঙ্কার কাছে হেরে গেল বাংলাদেশের মেয়েরা
    লিগ পর্বের ম্যাচ, কিন্তু প্রেক্ষাপটের কারণে ম্যাচটি হয়ে উঠেছিল ফাইনাল। সেই লড়াইয়ে পেরে উঠল না বাংলাদেশের মেয়েরা। প্রতিপক্ষের যাকে নিয়ে ছিল সবচেয়ে বেশি ভয়, সেই চামারি আতাপাত্তুর অলরাউন্ড পারফরম্যান্স গড়ে দিল ব্যবধান। দারুণ জয়ে কমনওয়েলথ গেমসের চূড়ান্ত পর্বে জায়গা করে নিল শ্রীলঙ্কা।
  • হ্যাটট্রিক জয়ে শেষ লড়াইয়ের মঞ্চে বাংলাদেশের মেয়েরা
    আরেকটি দাপুটে পারফরম্যান্স ও আরেকটি প্রত্যাশিত জয়। ব্যাটে-বলে বাংলাদেশের মেয়েদের পরিশীলিত পারফরম্যান্সের কাছে পাত্তা পেল না স্কটল্যান্ড। টানা তিন জয়ের পর বাংলাদেশ এখন অপেক্ষায় মূল লড়াইয়ের, যেখানে প্রতিপক্ষ শ্রীলঙ্কা।
  • বিশ্বরেকর্ড জুটি আর নাহিদার বোলিং রেকর্ডে বাংলাদেশের জয়
    টস হেরে ব্যাটিংয়ে নেমে ৫০ রানেই নেই ৬ উইকেট! কেনিয়ার বিপক্ষে বিব্রতকর অবস্থায়ই পড়ে গিয়েছিল বাংলাদেশের মেয়েরা। সেখান থেকে দলকে উদ্ধার করে সালম খাতুন ও রিতু মনির বিশ্বরেকর্ড গড়া জুটি। পরে নাহিদা আক্তারের রেকর্ড গড়া বোলিংয়ে ভেঙে পড়ে কেনিয়ার ব্য্যাটিং। বাংলাদেশ মাঠ ছাড়ে বড় জয় নিয়েই।
  • প্রত্যাশিত জয়ে শুরু বাংলাদেশের মেয়েদের
    দুর্দান্ত বোলিংয়ে প্রতিপক্ষকে পঞ্চাশ রানও করতে দিলেন না রুমানা আহমেদ, সুরাইয়া আজমিনরা। পরে মালয়েশিয়ার দেওয়া ছোট্ট লক্ষ্য তাড়া করতে কোনো বেগ পেতে হয়নি বাংলাদেশ নারী দলের। বড় জয়ে কমনওয়েলথ গেমসের বাছাইপর্ব শুরু করল নিগার সুলতানার দল।
  • কমনওয়েলথ গেমস বাছাইয়ের দলে নেই জাহানারা
    বাংলাদেশের মেয়েদের পেস বোলিংয়ের সবচেয়ে বড় বিজ্ঞাপন জাহানারা আলম জায়গা হারিয়েছেন টি-টোয়েন্টি দলে। প্রায় দুই বছর আগে এই সংস্করণের বিশ্বকাপে তিন ম‍্যাচে উইকেটশূন‍্য থাকা অভিজ্ঞ পেসারের জায়গা হয়নি কমনওয়েলথ গেমসের বাছাইয়ের দলে।
  • সালমা-রুমানাদের বেতন বাড়ল ৩৩ শতাংশ
    মাঠের ক্রিকেটে ধারাবাহিক পারফরম্যান্সের পুরষ্কার পেলেন বাংলাদেশ নারী দলের ক্রিকেটাররা। বাড়ানো হলো কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের পারিশ্রমিক। শীর্ষ গ্রেডে থাকা ক্রিকেটারদের বেতন বাড়ানো হলো ৩৩ শতাংশ পর্যন্ত।
  • করোনাভাইরাস: ২০ দিন পর ‘মুক্ত’ নারী ক্রিকেট দলের ৩ সদস‍্য
    জিম্বাবুয়ে ফেরত নারী ক্রিকেট দলের তিন সদস‍্য করোনাভাইরাস সংক্রমণ থেকে মুক্তি পেয়েছেন। হোটেল ও হাসপাতাল মিলিয়ে ২০ দিনের বন্দি জীবন কাটিয়ে নিজ নিজ বাড়ি ফিরে যাচ্ছেন তারা।
  • চেনা প্রতিপক্ষ দিয়ে শুরু বাংলাদেশের মেয়েদের বিশ্বকাপ
    যে দলের বিপক্ষে সবচেয়ে বেশি ওয়ানডে খেলার অভিজ্ঞতা আছে, সেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের মেয়েদের বিশ্বকাপ অভিযান। প্রথমবার মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করা বাংলাদেশের প্রথম ম্যাচ আগামী ৫ মার্চ, ডানেডিনের ইউনিভার্সিটি ওভালে।
  • করোনাভাইরাসে আক্রান্ত আরেক নারী ক্রিকেটার
    নারী বিশ্বকাপ বাছাই পর্ব থেকে ফেরা বাংলাদেশ দলে বেড়েছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। নতুন আরেকজনের শরীরে প্রাণঘাতী এই ভাইরাস ধরা পড়েছে।
  • করোনাভাইরাস: জিম্বাবুয়ে থেকে ফেরা দুই নারী ক্রিকেটার পজিটিভ
    যে শঙ্কায় মাঝপথেই টুর্নামেন্ট বাতিল করে দেশে ফেরত পাঠানো হয়েছিল নারী ক্রিকেটারদের, সেটাই সত্যি হলো। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন জিম্বাবুয়ে থেকে ফেরা বাংলাদেশ জাতীয় দলের দুই ক্রিকেটার।
  • দেশে ফিরে কোয়ারেন্টিনে বাংলাদেশের মেয়েরা
    বিশ্বকাপ বাছাইপর্ব উতরানোর চেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল যেন দেশে ফেরা। করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে বাতিল হয়ে যায় একের পর এক ফ্লাইট। জিম্বাবুয়ে থেকে অনেক পথ ঘুরে, অনিশ্চয়তার অনেক প্রহর পেরিয়ে অবশেষে দেশে ফিরতে পারল বাংলাদেশের মেয়েদের ক্রিকেট দল।
  • বিশ্বকাপে ওঠার আনন্দে আত্মহারা মেয়েরা
    ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের মেয়েদের পথচলা এক দশকের। কিন্তু কখনও খেলা হয়নি এই সংস্করণের বিশ্বকাপে। দুইবার থমকে যেতে হয়েছিল বাছাই পর্বেই। দীর্ঘ প্রতীক্ষার অবসান হচ্ছে অবশেষে। প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে জায়গা পেয়ে দলের সবাই যেন আনন্দে আত্মহারা। মনের অনুভূতি ভাষায় প্রকাশের শব্দ খুঁজে পাচ্ছেন না রুমানা-সালমারা।
  • ওয়ানডে বিশ্বকাপে প্রথমবার বাংলাদেশের মেয়েরা
    করোনাভাইরাসের প্রকোপে নারী বিশ্বকাপের বাছাইপর্ব বাতিল হওয়াটাই যেন আশীর্বাদ হয়ে এলো বাংলাদেশ নারী দলের জন্য। অবসান হলো দীর্ঘ অপেক্ষার। ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে প্রথমবারের মতো জায়গা করে নিল সালমা খাতুন, জাহানারা আলমরা।
  • থাইল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের মেয়েদের হার
    শুরুতে বিপর্যয়ে পড়া দলকে পথ দেখালেন মুরশিদা খাতুন ও ফারজানা হক। তাদের গড়ে দেওয়া ভিতের ওপর দাঁড়িয়েও বড় পুঁজি গড়তে পারল না বাংলাদেশ। পরে বোলিংয়েও দেখাতে পারল না তারা দারুণ কিছু। থাইল্যান্ডের বিপক্ষে হারের হতাশাই সঙ্গী হলো নিগার সুলতানার দলের।
  • শারমিনের সেঞ্চুরিতে ২৬৯ রানের জয় বাংলাদেশের
    শক্তি-সামর্থ্যে দুই দলের পার্থক্য অনেক। তবে মাঠের ক্রিকেটে তো সবসময় সেই ব্যবধান ফুটিয়ে তোলা যায় না। বাংলাদেশের মেয়েরা পারল ঠিকই। শারমিন আক্তার সুপ্তার দুর্দান্ত অপরাজিত সেঞ্চুরিতে যুক্তরাষ্ট্রের মেয়েদের উড়িয়ে দিল বাংলাদেশ।
  • পাকিস্তানকে হারিয়ে আরও আত্মবিশ্বাসী বাংলাদেশের মেয়েরা
    যে কোনো টুর্নামেন্টে প্রথম ম্যাচ অনেক গুরুত্বপূর্ণ। আর শুরুটা ভালো হলে দলের আত্মবিশ্বাস বেড়ে যায় অনেকটা। সেই কাজটি দারুণভাবে সেরেছে বাংলাদেশ নারী দল। পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপ বাছাই শুরুর পর অধিনায়ক নিগার সুলতানা তাই বলছেন, সামনে এগিয়ে যাওয়ার টনিক হিসেবে কাজ করবে এই জয়।
  • পাকিস্তানকে হারিয়ে দ্বিগুণ খুশি রুমানারা
    জয় দিয়ে নারী বিশ্বকাপ বাছাই শুরুর পর খুশিতে ভাসছে বাংলাদেশ দল। সবার মনের কথাটা যেন বলে দিলেন রুমানা আহমেদ। চমৎকার বোলিংয়ের পর দারুণ ব্যাটিংয়ে দলের জয়ে সবচেয়ে বড় অবদান রাখা এই অলরাউন্ডার বললেন, পাকিস্তানকে হারাতে পেরে আনন্দ যেন এখন দ্বিগুণ।
  • করোনাভাইরাসে আক্রান্ত ৩ লঙ্কান নারী ক্রিকেটার
    বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের প্রথম ম্যাচের দুই দিন আগে বড় ধাক্কা খেয়েছে শ্রীলঙ্কা নারী ক্রিকেট দল। তাদের তিন জন খেলোয়াড় কোভিড-১৯ পজিটিভ হয়েছেন।
  • পাকিস্তানের বিপক্ষে মেয়েদের নাটকীয় জয়
    শুরুর দুর্দান্ত বোলিং শেষ পর্যন্ত ধরে রাখতে পারল না রুমানা-নাহিদারা। পঞ্চাশের আগে পাঁচ উইকেট হারানো পাকিস্তান নিদা দার ও আলিয়া রিয়াজের দৃঢ়তায় গড়ল দুইশ ছাড়ানো পুঁজি। রান তাড়ায় দুর্দান্ত এক ইনিংসে কঠিন সমীকরণ মেলালেন রুমানা আহমেদ। তার অপরাজিত ফিফটিতে জয় দিয়ে বিশ্বকাপ বাছাই শুরু করল বাংলাদেশের মেয়েরা।
  • নিগারের দারুণ ইনিংস, ফারজানার ব্যাটে রান
    আঙুলে চোট পাওয়ায় জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে খেলতে পারেননি নিগার সুলতানা। শেষ ম্যাচে দলে ফিরলেও ভালো করতে পারেননি। তবে বিশ্বকাপ বাছাই শুরুর আগে প্রস্তুতি ম্যাচে হাসল বাংলাদেশের নতুন অধিনায়কের ব্যাট। রান পেলেন ফারজানা হকও।
  • নাহিদার ৫ উইকেটে বাংলাদেশের তিনে তিন
    নতুন বলে টানা ১০ ওভারের স্পেল। ৪টি মেডেন দিয়ে স্রেফ ২১ রানে নাহিদা আক্তার নিলেন ৫ উইকেট। তার স্পিনে আবারও একশর নিচে গুটিয়ে গেল জিম্বাবুয়ে নারী দল। আরেকটি বড় জয়ে সিরিজ শেষ করল বাংলাদেশের মেয়েরা।
  • রেকর্ড গড়া জয়ে সিরিজ বাংলাদেশের মেয়েদের
    আগের ম্যাচে পঞ্চাশের নিচে গুটিয়ে যাওয়া জিম্বাবুয়ে নারী দল এবার কিছুটা লড়াই করল বটে। তবে বাংলাদেশের বোলাররা লক্ষ্যটা রাখলেন নাগালেই। দারুণ দুই অর্ধশতকে বাকিটা সারলেন মুর্শিদা খাতুন ও ফারজানা হক। রেকর্ড গড়া জয়ে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে নিল বাংলাদেশ নারী দল।
  • জিম্বাবুয়েকে ৪৮ রানেই গুটিয়ে দিল বাংলাদেশের মেয়েরা
    দীর্ঘ বিরতি কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ম্যাচেই দুর্দান্ত বোলিং পারফরম্যান্স উপহার দিল বাংলাদেশের মেয়েরা। জাহানারা আলম, সালমা খাতুন ও নাহিদা আক্তারের ত্রিমুখী আক্রমণে পঞ্চাশের আগেই থমকে গেল জিম্বাবুয়ে। রান তাড়ায় বাংলাদেশ জয় পেল অনায়াসেই।
  • করোনাভাইরাস: শুরুর আগেই বিশ্বকাপ বাছাই শেষ পিএনজির মেয়েদের
    করোনাভাইরাসের থাবায় জেরবার পাপুয়া নিউ গিনি (পিএনজি) নারী ক্রিকেট দল। তাই একরকম বাধ্য হয়েই মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ বাছাইপর্ব থেকে নিজেদের সরিয়ে নিয়েছে দেশটি।
  • নারী বিশ্বকাপ বাছাইয়ের চূড়ান্ত দলে তৃষ্ণা, অধিনায়ক নিগার
    মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রাথমিক দল থেকে চূড়ান্ত স্কোয়াডেও জায়গা পেয়েছেন বাঁহাতি পেসার ফারিহা ইসলাম তৃষ্ণা। রুমানা আহমেদের জায়গায় নতুন ওয়ানডে অধিনায়ক করা হয়েছে কিপার-ব্যাটার নিগার সুলতানাকে।
  • পাকিস্তান-জিম্বাবুয়ের গ্রুপে বাংলাদেশের মেয়েরা
    মেয়েদের ওয়ানডে বিশ্বকাপের বাছাই পর্বে তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে বাংলাদেশ। ‘বি’ গ্রুপে তাদের সঙ্গে আছে পাকিস্তান, জিম্বাবুয়ে, থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্র।
  • এলিস পেরির অনন্য ডাবল
    অফ স্টাম্পের বেশ বাইরের বল কাভারে ড্রাইভ করতে চেয়েছিলেন পুজা ভাস্ত্রাকর। ব্যাটের বাইরের কানা নিয়ে গালিতে যাওয়া বল বাঁ দিকে ঝাপিয়ে এক হাতে দুর্দান্ত ক্যাচ নিলেন বেথ মুনি। উল্লাসে মাতলেন এলিস পেরি। মেয়েদের ক্রিকেটে অনন্য এক কীর্তি গড়ে ফেললেন পেস বোলিং এই অলরাউন্ডার।
  • নারী বিশ্বকাপ বাছাইয়ের প্রাথমিক দলে ২ নতুন মুখ
    মহামারীকালে একরকম বন্ধ সালমা খাতুন-জাহানারা আলম-রুমানা আহমেদদের খেলা। দেড় বছর ধরে তাদের কোনো আন্তর্জাতিক ম্যাচে খেলার সুযোগ হয়নি। লম্বা বিরতিতে স্কিলে মরচে ধরে যাওয়াই স্বাভাবিক। সেই চিন্তা থেকেই হয়তো নারী বিশ্বকাপ বাছাইয়ের মাস দুয়েক আগে প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি। যেখানে রাখা হয়েছে দুই নতুন মুখ।  
  • কমনওয়েলথ গেমস: সরাসরি সুযোগ হয়নি রুমানা-সালমাদের
    কমনওয়েলথ গেমসে প্রথমবারের মতো হতে যাওয়া মেয়েদের ক্রিকেটে সরাসরি খেলার সুযোগ হয়নি বাংলাদেশের। বাছাইপর্ব পেরিয়ে জায়গা করে নেওয়ার সুযোগ অছে রুমানা আহমেদ-সালমা খাতুনদের।
  • পজিটিভ থেকে পরদিনই নেগেটিভ, দেশের পথে ৫ প্রোটিয়া ক্রিকেটার
    লকডাউনে বাংলাদেশে আটকে থাকতে হলো না দক্ষিণ আফ্রিকা ইমার্জিং দলের পাঁচ নারী ক্রিকেটারকে। পজিটিভ হওয়ার পরদিনই আবার ওই পাঁচজনের কোভিড পরীক্ষার ফল এসেছে নেগেটিভ। মঙ্গলবার সন্ধ্যায়ই তারা ঢাকা ছেড়েছেন দেশের উদ্দেশ্যে।
  • দেশে ফেরার আগে কোভিড পজিটিভ ৫ প্রোটিয়া নারী ক্রিকেটার
    বাংলাদেশে লকডাউনের কারণে বাতিল করা হলো শেষ ম্যাচ, তবু দেশে ফিরতে পারলেন না দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দলের সব ক্রিকেটার। সতীর্থরা যখন দেশের পথে, দলের ৫ ক্রিকেটার তখন ঢাকার একটি হোটেলে আছেন আইসোলেশনে। বাংলাদেশ ছাড়ার আগে সবশেষ কোভিড পরীক্ষায় পজিটিভ হয়েছেন তারা।
  • ইমার্জিং দলের শেষ ওয়ানডে বাতিল
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রভাব পড়েছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দলের সিরিজে। বাতিল করা হয়েছে দুই দলের শেষ ওয়ানডে।
  • নিগারের সেঞ্চুরিতে মেয়েদের চারে চার
    এক ম্যাচ পর আরেকটি সেঞ্চুরি উপহার দিলেন নিগার সুলতানা। বড় পুঁজির ওপর দাঁড়িয়ে বল হাতে আলো ছড়ালেন ফাহিমা খাতুন। ইমার্জিং নারী দলের ওয়ানডে সিরিজে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ পেল টানা চতুর্থ জয়।
  • টানা তৃতীয় জয়ে সিরিজ বাংলাদেশের মেয়েদের
    আবারও দারুণ বোলিংয়ে নিজেদের মেলে ধরলেন রিতু মনি ও নাহিদা আক্তার। সিরিজে প্রথমবার সুযোগ পেয়ে আলো ছড়ালেন রাবেয়া খানও। বাকিটা সহজেই সারলেন ব্যাটাররা। দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দলকে সহজেই হারিয়ে সিরিজ জিতল বাংলাদেশ ইমার্জিং নারী দল।
  • নিগারের সেঞ্চুরিতে জিতল বাংলাদেশের মেয়েরা
    আগের ম্যাচে দ্রুত ফেরার আক্ষেপ যেন এবার মিটিয়ে নিলেন নিগার সুলতানা। দারুণ ব্যাটিংয়ে করলেন সেঞ্চুরি। দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দলকে দ্বিতীয় ওয়ানডেতে সহজেই হারাল বাংলাদেশ ইমার্জিং নারী দল।  
  • মেয়েদের ক্রিকেটে ফেরার ম্যাচে উজ্জ্বল ফারজানা-সালমা
    উদীয়মানদের দল ঠাসা জাতীয় দলের ক্রিকেটারদের দিয়ে। তারাই গড়ে দিলেন ব্যবধান। ব্যাট হাতে আলো ছড়ালেন ফারজানা হক। বোলিংয়ে উজ্জ্বল সালমা খাতুন। তাদের নৈপুণ্যে দক্ষিণ আফ্রিকা নারী ইমার্জিং দলকে হারিয়ে সিরিজ শুরু করল বাংলাদেশ নারী ইমার্জিং দল।
  • পন্টিংয়ের দলকে ছাড়িয়ে ল্যানিংয়ের অস্ট্রেলিয়ার রেকর্ড
    তিন বছরে হারের তেতো স্বাদ ভুলতে বসা অস্ট্রেলিয়ার নারী ক্রিকেট দল গড়েছে দুর্দান্ত এক কীর্তি। ওয়ানডেতে রিকি পন্টিংয়ের নেতৃত্বে প্রায় দুই দশক আগে দেশটির পুরুষ দলের গড়া টানা জয়ের রেকর্ড ভেঙে নতুন বিশ্বরেকর্ড গড়েছে মেগ ল্যানিংয়ের দল।
  • আবার পেছাল মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে আরেক দফা পিছিয়ে গেল মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। বাংলাদেশেই ২০২৩ সালের জানুয়ারিতে বসবে আইসিসির নতুন এই টুর্নামেন্টের উদ্বোধনী আসর।
  • মেয়েদের ইমার্জিং দলে একাকার জাতীয় দল
    দলের নাম, বাংলাদেশ উইমেন্স ইমার্জিং স্কোয়াড। অধিনায়ক নিগার সুলতানা। এ পর্যন্ত ঠিকঠাক। স্কোয়াডের বাকি নামগুলো দেখলে জাগবে বিস্ময়। সেখানে জাতীয় দলের একগাদা ক্রিকেটার!
  • ছেলেদের দলের কোচ হয়ে ইংল্যান্ডের নারী তারকার ইতিহাস
    ক্রিকেট মাঠের কীর্তিতে সারাহ টেইলরের নাম বেশ আগেই লেখা হয়ে গেছে ইতিহাসে। মেয়েদের ক্রিকেটের সর্বকালের সেরা কিপার-ব্যাটারদের একজন বলে কথা! এবার নারী ক্রিকেটের সীমানা ছাড়িয়ে তিনি ইতিহাস গড়তে যাচ্ছেন ভিন্ন এক ভূমিকায়। সাসেক্সের ছেলেদের দলের সহকারী কোচ হিসেবে যোগ দিচ্ছেন ইংল্যান্ডের সাবেক এই ক্রিকেটার।
  • মেয়েদের নতুন টুর্নামেন্ট, বিশ্বকাপে বাড়ছে দল
    পরবর্তী চক্রে মেয়েদের নতুন একটি বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজনের ঘোষণা দিয়েছে আইসিসি। পাশাপাশি মেয়েদের ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে বাড়ছে অংশগ্রহণকারী দলের সংখ্যা।
  • ক্রিকেটে ফিরছে বাংলাদেশের মেয়েরা
    করোনাভাইরাসের প্রকোপে লম্বা বিরতির পর বাংলাদেশের ছেলেরা ক্রিকেটে ফিরলেও মেয়েদের মাঠে নামা হয়নি এখনও। সেই অপেক্ষার অবসান হতে যাচ্ছে। একদিনের ম্যাচের সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসছে দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দল।
  • পেছাল মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ
    মেয়েদের পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপ তিন মাস পিছিয়ে দেওয়া হয়েছে। দক্ষিণ আফ্রিকায় ২০২২ সালের নভেম্বরের বদলে তা হবে পরের বছরের ফেব্রুয়ারিতে।
  • হলুদের সাজে ব্যাটিং, সানজিদার জীবন সঙ্গীও ক্রিকেটার
    মাঠের দুই মানুষ জুটি বেঁধেছেন জীবনের ইনিংসে। বিয়ের মতো জীবনের বড় এক অধ্যায়ের সঙ্গে যেন প্রিয় মাঠ জড়িয়ে থাকে, সেই ভাবনা ছিল সানজিদা ইসলামের। কিন্তু গায়ে হলুদের ছবি তুলতে গিয়ে শেষ পর্যন্ত ব্যাট হাতে মাঠে নেমে যাবেন, এটা ভাবনাতেও ছিল না জাতীয় দলের এই নারী ক্রিকেটারের। অপ্রত্যাশিতভাবে দুই সতীর্থের ক্যামেরায় বন্দি হয়ে থাকা সেই মুহূর্ত এখন সানজিদার জন্য স্বপ্নের এক ছবি।  
  • মেয়েদের ওয়ানডেতে অস্ট্রেলিয়ার জয়যাত্রা
    ওয়ানডেতে অপ্রতিরোধ্য গতিতে ছুটে চলেছে অস্ট্রেলিয়ার মেয়েদের জয়রথ। গত আড়াই বছরে এই সংস্করণে দলটি হারেনি কোনো ম্যাচ! এই সময়ে তারা জিতেছে টানা ২১ ম্যাচ।
  • মেয়েদের ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে লঙ্কানদের ছাড়িয়ে বাংলাদেশ
    ওয়ানডেতে বাংলাদেশের মেয়েদের ভালো করার ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়ে। আইসিসির মেয়েদের ওয়ানডে দলের র‍্যাঙ্কিংয়ে শ্রীলঙ্কাকে ছাড়িয়ে আট নম্বরে উঠেছে রুমানা আহমেদের দল।
  • ধোনিকে ছাড়িয়ে হিলি
    সব সময়ের সেরা কিপারদের একজন মহেন্দ্র সিং ধোনিকে একটি জায়গায় ছাড়িয়ে গেছেন অ্যালিসা হিলি। নারী-পুরুষ মিলিয়ে, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ডিসমিসাল এখন অস্ট্রেলিয়ার নারী দলের এই কিপারের।
  • নারী ক্রিকেটের দ্বিপাক্ষিক সিরিজে ডিআরএস
    নারী ক্রিকেটে ডিসিশন রিভিউ সিস্টেমের (ডিআরএস) ব্যবহার এতদিন ছিল কেবল আইসিসির আসরগুলোতে। প্রথমবারের মতো এবার দ্বিপাক্ষিক সিরিজেও দেখা যাবে এই প্রযুক্তি। ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি সিরিজে থাকবে রিভিউ নেওয়ার সুযোগ।
  • ৪ বলে ৪ উইকেট নিয়ে দোদ্দাবালাপুরের ইতিহাস
    জার্মানি ও অস্ট্রিয়ার টি-টোয়েন্টি সিরিজ দিয়ে মাঠে ফিরেছে নারী ক্রিকেট। এই সিরিজেই মেয়েদের ক্রিকেট পেল একটি প্রথমের দেখা-চার বলে চার উইকেট। ক্রিকেটের পরিভাষায় ‘ডাবল হ্যাটট্রিক’ নামে পরিচিত কীর্তিটি গড়েছেন জার্মান অধিনায়ক অনুরাধা দোদ্দাবালাপুর।
  • শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে মেয়েদের ওয়ানডেতে অস্ট্রেলিয়ার রেকর্ড
    অ্যালিসা হিলির দাপুটে সেঞ্চুরিতে সিরিজের শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। জিতেছে টানা ১৮ ম্যাচে, গড়েছে মেয়েদের ওয়ানডে ক্রিকেটে টানা জয়ের রেকর্ড।
  • শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে হিলির রেকর্ড
    দিন দুয়েক আগে স্পর্শ করেছেন শততম টি-টোয়েন্টি ম্যাচ খেলার মাইলফলক। ম্যাচের সেঞ্চুরি হলেও ব্যাট হাতে এতদিন ছিল না কোনো সেঞ্চুরি। সেই স্বাদ অ্যালিসা হিলি পেলেন নিজের ১০১তম ম্যাচে। প্রথম সেঞ্চুরিটাকে করে রাখলেন অবিস্মরণীয়। শ্রীলঙ্কার বোলিং গুঁড়িয়ে দিয়ে খেললেন মেয়েদের টি-টোয়েন্টি ক্রিকেটের সর্বোচ্চ ইনিংস।
  • টি-টোয়েন্টিতে ৩০৪ রানের রেকর্ড জয়
    মেয়েদের চার দেশীয় টি-টোয়েন্টি সিরিজে মালির বিপক্ষে রেকর্ড ভাঙা-গড়ার খেলা চলছেই। এবার ৩০৪ রানের বিশাল জয়ের ম্যাচে রেকর্ড বইয়ে উলট-পালট করে দিল উগান্ডা।
  • ফুটসালে দ্বিতীয় ম্যাচেও মেয়েদের হার
    এশিয়ান ওম্যান্স ফুটসাল চ্যাম্পিয়নশিপে নিজেদের দ্বিতীয় ম্যাচেও হেরেছে বাংলাদেশ। টানা দুই হারে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে মেয়েরা।
  • ওয়ানডেতে ৩২০ রানের উদ্বোধনী জুটি
    ছেলেদের ক্রিকেটের বেশ আগেই ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি দেখেছিল মেয়েদের ক্রিকেট। এবার উদ্বোধনী জুটিতে ট্রিপল সেঞ্চুরির কীর্তিও আগে গড়ল মেয়েরাই। অনন্য এই জুটি গড়েছেন ভারতের দিপ্তি শর্মা ও পুনম রাউত।