• অবশেষে নাঈম আজ খবরে
    সেটি ২০১৮ সালের জানুয়ারি। শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের দলে চমক উপহার দিয়ে ডাকা হলো নাঈম হাসানকে। তিনি তখন ছিলেন নিউ জিল্যান্ডে, অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে। জরুরি বার্তা পাঠিয়ে ১৭ বছর বয়সী অফ স্পিনারকে ডেকে পাঠানো হলো দেশে। সেবার অবশ্য খেলার সুযোগ হলো না। তবে ওই বছরের নভেম্বরে চট্টগ্রামেই টেস্ট ক্যাপ মাথায় উঠল। এরপর অভিষেক রাঙানো, ব্যর্থতায় দলে ও বোর্ডের চুক্তিতে জায়গা হারানো, কত কী হয়ে গেল! হতাশার অনেক প্রহর পেরিয়ে সেই নাঈম আজ আবার পাদপ্রদীপের আলোয়।
  • ম্যাথিউস ১৯৯, শ্রীলঙ্কা ৩৯৭
    পয়েন্ট ফিল্ডারকে সীমানা থেকে আনা হলো বৃত্তের ভেতরে, মিড অন ও মিড অফ ফিল্ডারও। বৃত্তের ভেতরেই মিড উইকেট থেকে সাকিব আল হাসানকে আনা হলো স্কয়ার লেগে, অধিনায়ক মুমিনুল হক দাঁড়ালেন শর্ট মিড উইকেটে। সব আয়োজন একটি কারণে, ওভারের শেষ বলে অ্যাঞ্জেলো ম্যাথিউসকে একটি রান করতে না দেওয়া। ম্যাথিউসও যেন চ্যালেঞ্জটা নিতে গেলেন। ৫৭৮ মিনিট ক্রিজে কাটানো ব্যাটসম্যান ধৈর্য হারিয়ে ক্রিজ ছেড়ে বেরিয়ে খেললেন শট, আর পুড়লেন আক্ষেপে!
  • সাকিব যা পারলেন, নাঈমদের যা পারতে হবে
    উইকেটে প্রাণের ছোঁয়া নেই। কন্ডিশনের স্বস্তি নেই। তাতেই কি রুদ্ধ সব দুয়ার? সাকিব আল হাসান দেখালেন, ক্রিকেট জানলে ও বুঝলে, স্কিল থাকলে ঠিকই পথ বের হয়। এমন নয় যে অসাধারণ কিছু করে ফেলেছেন তিনি। তবে প্রাণহীন উইকেটে কীভাবে বোলিং করতে হয়, সেটির আদর্শ নমুনা ঠিকই মেলে ধরলেন সাকিব। চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে বাংলাদেশের অন্য বোলাররা যা পারেননি খুব একটা।
  • প্রথম দিনে দুই দলকে সমতায় দেখছেন হেরাথ
    সারা দিনে কেবল চারটি উইকেট নিতে পেরেছে বাংলাদেশ। ক্রিজে সেঞ্চুরি করে অপরাজিত অ‍্যাঞ্জেলো ম‍্যাথিউস, তাকে দারুণ সঙ্গ দেওয়া দিনেশ চান্দিমাল এগিয়ে যাচ্ছেন ফিফটির দিকে। তাদের অবিচ্ছিন্ন জুটিতে ম‍্যাচে একটু এগিয়েই শ্রীলঙ্কা। তবে বাংলাদেশের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ দুই দলকে দেখছেন সমতায়।  
  • ‘তাসকিন-মিরাজের অনুপস্থিতি অন‍্যদের জন‍্য সুযোগ’
    নিজেকে নতুন করে গড়ে নেওয়া তাসকিন আহমেদই যে এখন বাংলাদেশের পেস আক্রমণের নেতা, তা নিয়ে প্রশ্নের অবকাশ নেই। গতিময় এই পেসারের অনুপস্থিতি তাই দলের জন‍্য বড় এক ধাক্কা। আঙুলের চোটে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে খেলা হবে না পরিপূর্ণ অলরাউন্ডার হয়ে ওঠার পথে থাকা মেহেদী হাসান মিরাজেরও। তাদের অভাব অনুভব করলেও অধিনায়ক মুমিনুল হক আশাবাদী, যারা সুযোগ পাবেন তারাও ভালো করবেন।
  • মাশরাফিদের দারুণ জয়ে আবারও ম্যাচের সেরা নাঈম
    নাঈম ইসলামের বল উড়িয়ে মারলেন ইফরান হোসেন। লং অফ থেকে লং অনের দিকে অনেকটা ছুটে সামনে ফুল লেংথ ডাইভ দিয়ে তা ক্যাচে পরিণত করলেন মুক্তার আলি। রূপগঞ্জের দারুণ বোলিং-ফিল্ডিংয়ের ম্যাচের শেষটাও হলো দুর্দান্ত! উল্লাসে মেতে উঠলেন ক্রিকেটাররা। মাঠের বাইরে কর্মকর্তাদের করতালি যেন থামেই না। পুঁজি খুব বেশি ছিল না তাদের, কিন্তু উজ্জীবিত পারফরম্যান্সে জয় এলো বড় ব্যবধানেই। সেই জয়ে আরও একবার নায়ক নাঈম ইসলাম।
  • নাঈম ও মেহেদি রানার নৈপুণ্যে রুপগঞ্জের দারুণ জয়
    ব্যাট হাতে নাঈম ইসলাম এবার বড় কিছু করতে পারেননি। তবে বল হাতে নিজেকে মেলে ধরলেন দারুণভাবে। কিপটে বোলিংয়ে নিলেন গুরুত্বপূর্ণ দুটি উইকেট। শেষ দিকে পরপর দুই বলে জোড়া শিকার ধরে বড় বাধা দূর করলেন মেহেদি হাসান রানা। মাঝারি পুঁজি নিয়েও রোমাঞ্চকর জয় পেল লিজেন্ডস অব রূপগঞ্জ।
  • রান জোয়ারে নাঈমের ফিফটি, অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল চিরাগ
    প্রিমিয়ার লিগে নাঈম ইসলামের ব্যাটে রানের জোয়ার চলছেই। অভিজ্ঞ এই ব্যাটসম্যান উপহার দিলেন টানা ষষ্ঠ পঞ্চাশোর্ধ ইনিংস। এবার যদিও থেমে গেলেন ফিফটি পেরিয়েই। ব্যাটে-বলে আলো ছড়ালেন চিরাগ জানি। আরেকটি জয় পেল লিজেন্ডস অব রূপগঞ্জ।
  • রান জোয়ারে নাঈমের ফিফটি, অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল চিরাগ
    প্রিমিয়ার লিগে নাঈম ইসলামের ব্যাটে রানের জোয়ার চলছেই। অভিজ্ঞ এই ব্যাটসম্যান উপহার দিলেন টানা ষষ্ঠ পঞ্চাশোর্ধ ইনিংস। এবার যদিও থেমে গেলেন ফিফটি পেরিয়েই। ব্যাটে-বলে আলো ছড়ালেন চিরাগ জানি। আরেকটি জয় পেল লিজেন্ডস অব রূপগঞ্জ।
  • ৯০’র বৃত্ত ভেঙে নাঈমের টানা দুই সেঞ্চুরি
    হতাশার পর্ব শেষে এখন যেন নাঈম ইসলামের কেবল আনন্দে ভাসার পালা। টানা তিন ম্যাচে নব্বইয়ের ঘরে আউট হওয়ার পর এবার টানা দুই ম্যাচে সেঞ্চুরির দেখা পেলেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। শতক উপহার দিলেন ভারতের চিরাগ জানিও।
  • ৪২ বলে ৬ রান থেকে আবাহনীর জয়ের নায়ক নাঈম শেখ
    মন্থর ব্যাটিংয়ে ফিফটি করলেন মোহাম্মদ নাঈম শেখ। কার্যকর ইনিংস খেলে আবাহনী লিমিটেডকে লড়াই করার মতো পুঁজি এনে দিলেন মোসাদ্দেক হোসেন ও শামীম হোসেন। রান তাড়ায় অনেকটা সময় সম্ভাবনা বাঁচিয়ে রাখল খেলাঘর সমাজ কল্যাণ সমিতি। কিন্তু বড় জুটি ভাঙার পর ঘুরে দাঁড়িয়ে জয়ে ফিরল আবাহনী।
  • ৯২, ৯৫, ৯১, আক্ষেপের তিন পর্ব পেরিয়ে অবশেষে নাঈমের সেঞ্চুরি
    এত কাছে, তবু কত দূরে, এবারের ঢাকা প্রিমিয়ার লিগে এটিই হয়ে দাঁড়িয়েছিল নাঈম ইসলামের গল্প। টানা তিন ইনিংসে নব্বই ছুঁয়েও শেষ পর্যন্ত সেঞ্চুরি না পাওয়ার হতাশা সঙ্গী হয় তার। এবার আফসোসের সেই বৃত্ত ভেঙে শতরানের উষ্ণ ছোঁয়া পেলেন অভিজ্ঞ ব্যাটসম্যান। তার তিন অঙ্ক ছোঁয়ার দিনে উত্তেজনাপূর্ণ ম্যাচে আবাহনী লিমিটেডকে হারাল লেজেন্ডস অব রূপগঞ্জ।
  • নব্বইয়ে ‘নার্ভাস’ নাঈম, রকিবুলকে ছাপিয়ে নায়ক শাহাদাত
    নামের পাশে থাকতে পারতো তিনটি সেঞ্চুরি। কিন্তু একবারও ছুঁতে পারেননি তিন অঙ্ক। নব্বইয়ে গিয়ে যেন ‘নার্ভাস’ হয়ে পড়েন নাঈম ইসলাম। নব্বইয়ের ঘরে অভিজ্ঞ এই ব‍্যাটসম‍্যানের টানা তৃতীয়বার আউট হওয়ার দিনে সেঞ্চুরি পেলেন সতীর্থ রকিবুল হাসান। তবে দিন শেষে সব আলো কেড়ে নিলেন শাহাদাত হোসেন। যুব বিশ্বকাপজয়ী এই তরুণ প্রথম সেঞ্চুরিতে গড়ে দিলেন ব‍্যবধান। লেজেন্ডস অব রূপগঞ্জকে হারাল প্রাইম ব‍্যাংক ক্রিকেট ক্লাব।
  • ইমরুলের সেঞ্চুরি, আবারও ‘নার্ভাস নাইন্টিজ’-এ কাটা নাঈম
    সেঞ্চুরিতে দলকে টানলেন ইমরুল কায়েস। সঙ্গে সাইফ হাসান ও নুরুল হাসান সোহানের ফিফটিতে শেখ জামাল ধানমন্ডি ক্লাব পেল তিনশর কাছকাছি পুঁজি। রান তাড়ায় নাঈম ইসলামের ব্যাটে লেজেন্ডস অব রূপগঞ্জ জাগাল আশা। কিন্তু টানা দ্বিতীয় ম্যাচে তাদের অধিনায়ক ‘নার্ভাস নাইন্টিজ’-এ আটকা পড়লেন। ব্যাটিং ধসে তারা যেতে পারল না লক্ষ্যের ধারেকাছে।
  • নাঈমের ৮ রানের আক্ষেপ, সাব্বিরের ব্যাটে ঝড়
    দায়িত্বশীল ব্যাটিংয়ে টানলেন দলকে। আশা জাগালেন সেঞ্চুরির। তবে শেষ পর্যন্ত নাঈম ইসলামকে ফিরতে হলো স্রেফ ৮ রানের জন্য তিন অঙ্ক ছুঁতে না পারার আক্ষেপ নিয়ে। অধিনায়কের গড়ে দেওয়া ভিতের উপর দাঁড়িয়ে ঝড় তুললেন সাব্বির রহমান। বাকিটা সারলেন বোলাররা। তাতে গাজী গ্রুপ ক্রিকেটার্সকে উড়িয়ে দিল লেজেন্ডস অব রূপগঞ্জ। 
  • নাঈমকে ছাপিয়ে নায়ক জাকির-মিজানুর
    লড়াই যেন হলো দুই দলের তিন ওপেনারের। সেখানে রূপগঞ্জ টাইগার্সের দুইজনের সঙ্গে পেরে উঠলেন না আবাহনীর মোহাম্মদ নাঈম শেখ। তার সেঞ্চুরি ছাপিয়ে ব্যবধান গড়ে দিলেন জাকির হাসান ও মিজানুর রহমান। মাত্র ৭ রানের জন্য শতক না পাওয়ার আক্ষেপ নিয়ে মিজান ফিরলেও ক‍্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে দলকে জয়ের দুয়ারে নিয়ে যান জাকির।
  • নাঈমের ব‍্যাটে লিগের প্রথম সেঞ্চুরি
    ব‍্যাট থেকে হারিয়ে গিয়েছিল রান। নিজেকে খুঁজে ফিরছিলেন মোহাম্মদ নাঈম শেখ। শেষ পর্যন্ত যেন পথ খুঁজে পেলেন বাঁহাতি এই ওপেনার। লড়াকু ব‍্যাটিংয়ে ঢাকা প্রিমিয়ার লিগের উদ্বোধনী দিনে করলেন দুর্দান্ত সেঞ্চুরি।
  • ‘সর্বোচ্চ র‌্যাঙ্কধারী’ নাঈমকে বাদ দেওয়ার ভাবনা নেই ডমিঙ্গোর
    সিরিজ আসে, সিরিজ যায়। কিন্তু মোহাম্মদ নাঈম শেখের ব্যাটিংয়ের চিত্র আর বদলায় না। টি-টোয়েন্টিতে তার ইনিংসের কার্যকারিতা বিবেচনায় নিলে দলে রাখাই দায়। এরপরও তিনি পাশে পাচ্ছেন রাসেল ডমিঙ্গোকে। তরুণ ব্যাটসম্যানকে কোনোভাবেই দল থেকে বাদ দেওয়ার পক্ষে নন বাংলাদেশ কোচ। এই সংস্করণে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবার ওপরে থাকা নাঈমের দলে থাকা প্রাপ্য মনে করেন তিনি।
  • নাঈমকে ঠিক পথেই দেখছেন টি-টোয়েন্টি অধিনায়ক
    ম‍্যাচের আগের দিন নেট সেশন দেখে একাদশের একটা আভাস অনেক সময় পাওয়া যায়। মিরপুরে বৃহস্পতিবার বাংলাদেশের অনুশীলনে মোহাম্মদ নাঈম শেখ ও মুনিম শাহরিয়ার নেটে এলেন সবার আগে। দুজনই ব‍্যাট করলেন লম্বা সময় ধরে। যদিও প্রথমবার দলে এলেন, সহজাত আক্রমণাত্মক ব‍্যাটসম‍্যান মুনিমের খেলে একাদশে জায়গা পাওয়া অস্বাভাবিক হবে না। কিন্তু নাঈমের যা পারফরম‍্যান্স, তাতে প্রশ্ন রয়ে যায় অনেক। তার হয়ে যেন ব‍্যাট করলেন মাহমুদউল্লাহ। বাংলাদেশ অধিনায়ক বললেন, পথেই আছে নাঈম।
  • ওয়ানডের আগে ‘মেন্টালি ডিপ্রেসড’ নাঈম, টি-টোয়েন্টির আগে ঠিকঠাক
    এক সপ্তাহও হয়নি, বাংলাদেশ ওয়ানডে দল থেকে জায়গা হারান মোহাম্মদ নাঈম শেখ। বাঁহাতি এই ব্যাটসম্যানের প্রসঙ্গে তখন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বলেছিলেন ‘মেন্টালি ডিপ্রেসড।’ সেই নাঈমকেই এবার রাখা হলো টি-টোয়েন্টি দলে। প্রধান নির্বাচক এখন বলছেন, ‘অনেক দিন তো হয়ে গেল।’
  • নাঈম শেখ বাদ পড়লেন যে কারণে
    কখনও কখনও নিজেকে ফিরে পাওয়ার জন্য আড়ালে যাওয়া জরুরি। ফিরে আসার জন্য অনেক সময় প্রয়োজন দূরে যাওয়া। মোহাম্মদ নাঈম শেখের ক্ষেত্রে সেই দাওয়াই কাজে লাগাতে চান নির্বাচকরা। মানসিক চাপ থেকে মুক্তি পেয়ে এই ব্যাটসম্যান তরতাজা হয়ে ফিরবেন বলে আশা প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনের।
  • ধাঁধার নাম নাঈম
    বাঁহাতি পেসার শফিকুল ইসলামের বলে একটু শাফল করে জায়গা করে নিলেন। শর্ট বল পুল করে ওড়াতে চাইলেন ছক্কায়। ঠিক মতো খেলতে পারলেন না, ব‍্যাটের ওপরের কানায় লেগে ক‍্যাচ গেল মিড অফে। মোহাম্মদ নাঈম শেখ একাদশে ফিরলেন বটে, তবে সুসময় ফিরল না। বরং আরও প্রলম্বিত হলো তার দুঃসময়।
  • চট্টগ্রামের নেতৃত্বে আবার বদল, এবার অধিনায়ক আফিফ
    মেহেদী হাসান মিরাজের নেতৃত্ব চলে যাওয়া নিয়ে কত নাটকই না হলো চট্টগ্রাম চ্যালেঞ্জার্সে! অনেক বিতর্কের পর নেতৃত্ব পেলেন যিনি, সেই নাঈম ইসলামও টিকতে পারলেন না দায়িত্বে। তাদের নতুন অধিনায়ক তরুণ ব্যাটসম্যান আফিফ হোসেন।
  • হঠাৎ পরিবর্তনে মিরাজের জায়গায় চট্টগ্রামের নেতৃত্বে নাঈম
    টুর্নামেন্ট শুরুর আগে বেশ ঘটা করেই অধিনায়ক হিসেবে মেহেদী হাসান মিরাজের নাম জানিয়েছিল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। কিন্তু চার ম্যাচের সমাপ্তি এই অফ স্পিনিং অলরাউন্ডারের নেতৃত্বের অধ্যায়ের! পঞ্চম শনিবার সিলেট সানরাইজার্সের বিপক্ষে টস করতে দেখা গেল অভিজ্ঞ ক্রিকেটার নাঈম ইসলামকে।
  • টেস্ট অভিষেকে নাঈমের শূন্য
    টেস্ট অভিষেকে একটা ইতিহাসের অংশ হয়ে গেছেন মোহাম্মদ নাঈম শেখ। বাংলাদেশের শততম টেস্ট ক্রিকেটার তিনি। কিন্তু ব্যাট হাতে শতরান বা ভালো ইনিংস খেলে উপলক্ষ্য রাঙানো তো বহুদূর, রানই করতে পারলেন না বাঁহাতি এই ওপেনার।
  • নাঈমকে দিয়ে বাংলাদেশের ‘সেঞ্চুরি’
    মোহাম্মদ নাঈম শেখের টেস্ট স্কোয়াডে ডাক পাওয়া নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। সেই তিনিই এবার সৌভাগ্যক্রমে হয়ে গেলেন বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অংশ। নিউ জিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্টে তিনি পেলেন টেস্ট ক্যাপ। বাঁহাতি এই ওপেনার বাংলাদেশের শততম টেস্ট ক্রিকেটার।
  • বোলিংয়ে বাংলাদেশ, নাঈমের অভিষেক, নেই মুশফিক
    টসের আগে বড় দুঃসংবাদ। কুঁচকির চোটের কারণে খেলতে পারবেন না মুশফিকুর রহিম। টসে অবশ্য ভাগ্যকে পাশে পেল বাংলাদেশ। ক্রাইস্টচার্চে কাঙ্ক্ষিত টসটি জিতে বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক ব্যাটিংয়ে পাঠালেন নিউ জিল্যান্ডকে।
  • নাঈমের ঘূর্ণিতে মধ‍্যাঞ্চলকে স্তব্ধ করে পূর্বাঞ্চলের দুর্দান্ত জয়
    সবচেয়ে ভয়ের সময়টা আস্থার সঙ্গে খেলে কাটিয়ে দিয়েছিলেন মোহাম্মদ মিঠুন ও সৌম‍্য সরকার। তাদের ব‍্যাটে ওয়ালটন মধ‍্যাঞ্চলের জয়টা মনে হচ্ছিল সময়ের ব‍্যাপার। কিন্তু নাটকীয়তার তখনও বেশ বাকি। দুর্দান্ত বোলিংয়ে ম‍্যাচের চিত্র পাল্টে দিলেন নাঈম হাসান। দারুণ সহায়তা মিলল তানভির ইসলামের কাছ থেকে। তাদের ঘূর্ণিতে নাটকীয় জয় পেল ইসলামী ব‍্যাংক পূর্বাঞ্চল।
  • দায়িত্বশীল ব‍্যাটিংয়ে নাঈমের সেঞ্চুরি, মাহিদুলের ফিফটি
    রানের খাতাই খুলতে পারেননি দুই ওপেনার। দুই অঙ্ক ছুঁলেও বেশিদূর যেতে পারেননি টপ অর্ডারের আরেক ব‍্যাটসম‍্যান। অমন বাজে শুরুর পর লড়াকু সেঞ্চুরিতে দলকে টানলেন নাঈম ইসলাম। মার্শাল আইয়ুব ও মাহিদুল ইসলামের সঙ্গে দুটি জুটিতে বিসিবি দক্ষিণাঞ্চলের বিপক্ষে প্রথম ইনিংসে বিসিবি উত্তরাঞ্চলকে গড়ে দিলেন বড় সংগ্রহের ভিত।
  • নাঈম শেখকে নিয়েই নিউ জিল্যান্ড যাচ্ছে বাংলাদেশ
    দেশের উইকেটেই বড় দৈর্ঘ্যের ক্রিকেটে যার সামর্থ্য নিয়ে আছে প্রশ্ন, তাকে নিয়ে যাওয়া হচ্ছে আরও কঠিন পরীক্ষার জন্য। তুমুল আলোচনার জন্ম দিয়ে পাকিস্তানের বিপক্ষে টেস্ট স্কোয়াডে জায়গা পাওয়া মোহাম্মদ নাঈম শেখ আছেন নিউ জিল্যান্ড সফরের বাংলাদেশ দলে।
  • নাঈমকে দলে নেওয়ার ব্যাখ্যায় টেস্ট অধিনায়ক
    প্রথম শ্রেণির ক্রিকেটে মোহাম্মদ নাঈম শেখের যা রেকর্ড, তাতে টেস্ট দলের দৃষ্টি সীমানাতেও ছিলেন না বাঁহাতি এই ওপেনার। বিস্ময়করভাবে তার দলে আসা নিয়ে সমালোচনার মধ্যে একটা ব্যাখ্যা দিয়েছিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন। এবার টেস্ট অধিনায়ক মুমিনুল হক জানালেন, কিসের ভিত্তিতে অভাবনীয় ডাক পেয়েছেন নাঈম।
  • ‘সিস্টেমের মধ্যে থাকায়’ টেস্ট দলে নাঈম
    পারফরম্যান্স ও পারিপার্শ্বিকতা, কোনো দিক থেকেই টেস্ট দলের কাছাকাছি ছিলেন না মোহাম্মদ নাঈম শেখ। সেই তিনিই এখন বাংলাদেশের টেস্ট দলের সদস্য। পাকিস্তানের বিপক্ষে মিরপুর টেস্টের দলে তার জায়গা পাওয়া জন্ম দিচ্ছে অনেক প্রশ্ন ও বিস্ময়ের। দল ঘোষণার পরদিন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনের কাছ থেকে জানা গেল নাঈমকে নেওয়ার কারণ।
  • মিরপুর টেস্টের দলে সাকিব-তাসকিনের সঙ্গী নাঈম শেখ
    চট্টগ্রাম টেস্ট হারার দিনে পরের টেস্টের জন্য সুখবর পেল বাংলাদেশ দল। চোট কাটিয়ে পাকিস্তানের বিপক্ষে মিরপুর টেস্টে দলে ফিরলেন সাকিব আল হাসান ও তাসকিন আহমেদ। এই সংস্করণে দলে প্রথমবার ডাক পেলেন টি-টোয়েন্টি দলের নিয়মিত ওপেনার মোহাম্মদ নাঈম শেখ।
  • র‌্যাঙ্কিংয়ে আফিফের উন্নতি, নাঈম-মাহমুদউল্লাহর অবনতি
    পাকিস্তানের বিপক্ষে দলের বাজে পারফরম্যান্সের সিরিজে ব্যাট হাতে কিছুটা অবদান রাখার পুরস্কার পেয়েছেন আফিফ হোসেন। আইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের এই ক্রিকেটারের। পিছিয়েছেন ওপেনার মোহাম্মদ নাঈম শেখ ও অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • নাঈমের ছোবলে নীল রাজশাহী, স্বস্তিতে নেই চট্টগ্রামও
    প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকেই দারুণ বোলিংয়ে সুরটা বেঁধে দিলেন শাহিন আলম। পরে রাজশাহী বিভাগের ব্যাটিং লাইন-আপকে গুঁড়িযে দিলেন নাঈম হাসান। প্রতিপক্ষকে দুইশর আগে গুটিয়ে দিয়ে ব্যাটিংয়ে নেমে চার উইকেট হারিয়ে স্বস্তিতে নেই চট্টগ্রাম বিভাগও।
  • দারুণ বোলিং করেও দল হারায় হতাশ তাসকিন
    আগুন ঝরা বোলিং, কিন্তু সেই আঁচে খুব একটা উষ্ণ হচ্ছে না তাসকিন আহমেদের হৃদয়। দল এভাবে হেরে যাওয়ার পর নিজের ভালো বোলিংয়ের তৃপ্তি তো আর পাত্তা পায় না। বরং আক্ষেপটাই আরও বেশি করে জাগায়। তাসকিন যেমন বলছেন, যথেষ্ট রান করতে পারেননি ব্যাটসম্যানরা।
  • আরিফুলের ২ রানের আক্ষেপ
    আসরে নিজের প্রথম ম্যাচ খেলতে নেমে আগ্রাসী ব্যাটিংয়ে জাগালেন সেঞ্চুরির আশা। কিন্তু আরিফুল হকের চমৎকার ইনিংসটি শেষ হলো আক্ষেপ নিয়ে। বড় ইনিংস খেলার সুযোগ হাতছাড়া করলেন নাঈম ইসলাম ও নাসির হোসেন।
  • রান কুড়াতে নাঈমের সহায় নিরাপদ পথ
    অন্য ওপেনাররা ধুঁকছেন রান করতে। ধারাবাহিকতার অভাবে যেখানে তাদের আত্মবিশ্বাস তলানিতে, সেখানে পুরো দলের মধ্যেই সবচেয়ে ধারাবাহিক মোহাম্মদ নাঈম শেখ। বিশ্বকাপে এবার তিন ম্যাচে করেছেন দুই ফিফটি। এই বছর দলের সর্বোচ্চ রানও তার। এমন একজনকে নিয়ে কোনো প্রশ্ন থাকার কথা নয়। কিন্তু তাকে নিয়ে অস্বস্তির জায়গা তার স্ট্রাইক রেট!
  • শারজাহর উইকেটে মিরপুরের ছবি দেখছেন ডমিঙ্গো
    একসময় শারজাহর উইকেটে রাজত্ব করতেন ব্যাটসম্যানরা। ওই ২২ গজে ব্যাট হাতে নামলেই রানের চাষ করতেন সাঈদ আনোয়ার, শচিন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি, ইনজামাম-উল-হকরা। কিন্তু সেই দিনগুলি এখন রূপকথার মতো। উইকেট নতুন করে তৈরির পর বদলে গেছে ঐতিহ্যবাহী এই মাঠের উইকেটের চরিত্রও। সেই বদল এতটাই যে, মিরপুরের সঙ্গে শারজাহর উইকেটের মিল পাচ্ছেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো।
  • তবু উদ্বোধনী জুটিতে পরিবর্তন আনবে না বাংলাদেশ
    শঙ্কা কাটিয়ে সুপার টুয়েলভের আলোয় যেতে পেরেছে দল, তবে উদ্বোধনী জুটি এখনও ডুবে আঁধারে। শুরুর জুটিতে রান নেই অনেক দিন ধরে। বিশ্বকাপেও বহমান সেই ভোগান্তি। তবে ওপেনিং জুটিতে বদল এনে চিত্র বদলানোর চেষ্টা এখনই করবে না দল। কোচ রাসেল ডমিঙ্গো জানালেন, টিকে যাচ্ছে মোহাম্মদ নাঈম শেখ ও লিটন দাসের জুটি।
  • আবারও হৃদয়ের ৬৮, ম্যাচে নাঈমের ৮ উইকেট
    প্রথম ইনিংসে আক্রমণাত্মক ব্যাটিংয়ে ফিফটি করা তৌহিদ হৃদয় ফের পার করলেন পঞ্চাশ। এবার দেখেশুনে খেলে। তবে একটি জায়গায় মিলে গেল তার দুটি ইনিংসই। দুবারই আউট হলেন ৬৮ রানে! হাত ঘুরিয়ে আবারও ৪ উইকেট নিলেন নাঈম হাসান।
  • বোলিংয়ের কারণে খেলেছেন সৌম্য, ওমানের বিপক্ষে ফিরছেন নাঈম
    বিশ্বকাপে দলের প্রথম ম্যাচে বোলিংই করেননি সৌম্য সরকার। ব্যাট করেন ওপেনিংয়ে। অথচ রাসেল ডমিঙ্গো জানালেন, বোলিংয়ের বিবেচনায়ই ওই ম্যাচে একাদশে রাখা হয় সৌম্যকে। তবে দ্বিতীয় ম্যাচে সৌম্যর বোলিং আর কাজে লাগবে না। তাই মোহাম্মদ নাঈম শেখ একাদশে ফিরছেন বলে নিশ্চিত করে দিলেন বাংলাদেশ কোচ।
  • ব্যর্থ শান্ত, নাঈমের ৪ উইকেট
    জাতীয় ক্রিকেট লিগের প্রথম দিনে হাসেনি নাজমুল হোসেন শান্তর ব্যাট। তার দল রাজশাহী বিভাগও গুটিয়ে গেছে অল্প রানে। নাঈম হাসানের দারুণ বোলিংয়ের পর ইয়াসির আলির ফিফটিতে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছে চট্টগ্রাম বিভাগ।
  • ‘নাঈম ভালো করছে, একটি-দুটি ডট হতেই পারে’
    টপ অর্ডারে অন্যদের ব্যাটে যখন মারাত্মক খরা তখনও রান আসছে মোহাম্মদ নাঈম শেখের ব্যাটে। বড় ইনিংস খেলতে না পারলেও সবশেষ সাত ইনিংসে ছয়বারই গেছেন দুই অঙ্কে। কিন্তু গোল পাকাচ্ছে তার স্ট্রাইক রেট। প্রতি ম্যাচেই ডট যাচ্ছে অনেক বল। তবে এ নিয়ে ভাবছেন না মাহমুদউল্লাহ। বাংলাদেশ অধিনায়কের মতে, নাঈম ভালোই করছে আর কিছু বল তো ডট হতেই পারে।
  • লিটন-নাঈমের ফিফটি, সোহানের তাণ্ডব, ‘গোল্ডেন ডাক’ মুশফিক
    শতরানের উদ্বোধনী জুটি ও শেষ দিকের টর্নেডো মিলিয়ে ব্যাটিং প্রস্তুতি দারুণ হলো বাংলাদেশের। ওপেনিংয়ে ঝড়ো ফিফটি করলেন লিটন দাস, মোহাম্মদ নাঈম শেখ নিজের মতো ব্যাটিংয়েই পেলেন ফিফটি। ছক্কার স্রোতে নুরুল হাসান সোহান খেললেন বিধ্বংসী এক ইনিংস। তবে অস্বস্তির কাঁটা হয়ে রইল সৌম্য সরকার ও মুশফিকুর রহিমের ব্যর্থতা। পরে প্রত্যাশিত জয় ধরা দিলেও খুব ধারাল হলো না বোলিং।
  • ‘নাঈম ও লিটন খুব ভালো ব্যাট করেছে’
    ম্যাচের পর ম্যাচ ২-৩ ওভারেই শেষ উদ্বোধনী জুটির দৌড়। সেখানে এবার লিটন কুমার দাস ও মোহাম্মদ নাঈম শেখের জুটিতে ৯ ওভারেও উইকেট নেই! উত্তেজনাপূর্ণ ম্যাচে বাংলাদেশের জয়ের পর অধিনায়ক মাহমুদউল্লাহ বলছেন, শুরুর জুটিতেই গড়া হয়েছে দলের জয়ের ভিত।
  • ব্যাটিং-বোলিং দুই র‍্যাঙ্কিংয়েই সাকিবের উন্নতি
    ব্যাটিং দুরূহ উইকেটে স্বস্তিতে না থাকলেও দলের হয়ে সর্বোচ্চ ইনিংসটিই খেলেন সাকিব আল হাসান। টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে প্রথমবার হারানোর ম্যাচে পরে বল হাতেও গুরুত্বপূর্ণ অবদান রাখেন তিনি। যার প্রতিফলন পড়েছে এই সংস্করণের ব্যাটিং-বোলিং র‍্যাঙ্কিংয়ে তার অবস্থানে।
  • শততম ম্যাচে শতরানের জুটিতে বাংলাদেশের জয়
    শততম ওয়ানডে আর শততম টেস্ট, দুটিতেই জয়ের স্বাদ পেয়েছিল বাংলাদেশ। টি-টোয়েন্টি আর বাদ থাকবে কেন! সৌম্য সরকার ও মোহাম্মদ নাঈম শেখের শতরানের উদ্বোধনী জুটিতে গড়া হলো বড় জয়ের পথ। শততম টি-টোয়েন্টিও জিতে পূরণ হলো বাংলাদেশের অন্যরকম এক হ্যাটট্রিক।
  • ফিনিশারের ভূমিকায় আবাহনীর নায়ক নাঈম
    মুক্তার আলির স্লোয়ার ডেলিভারি ছক্কায় ওড়ানোর চেষ্টায় মোহাম্মদ নাঈম শেখের টাইমিংয়ে গড়বড়। লং অফ থেকে সামনের দিকে ছুটে ক্যাচ নেওয়ার চেষ্টা করলেন সানজামুল ইসলাম। কিন্তু তার হাতে লেগেও বল পড়ল মাটিতে। রূপগঞ্জের কাছ থেকে ম্যাচটাও যেন ফসকে গেল ওখানেই। দুর্দান্ত ফিনিশিংয়ে সেই নাঈমই জেতালেন আবাহনীকে। এই ম্যাচের হার রূপগঞ্জকে ঠেলে দিল রেলিগেশনের লড়াইয়ে।
  • নাঈম-আফিফের ব্যাটে শীর্ষে আবাহনী
    কখনও তুললেন ঝড়, কখনও রানের জন্য করলেন সংগ্রাম। নিজের মতো করে খেলে চলতি আসরে নিজের প্রথম ফিফটি করলেন মোহাম্মদ নাঈম শেখ। প্রথমবারের মতো ওপেনিংয়ে নেমে পঞ্চাশের দেখা পেলেন আফিফ হোসেন। তাদের ব্যাটে বড় সংগ্রহ গড়ল আবাহানী। তারুণ্য নির্ভর শাইনপুকুরকে হারিয়ে পয়েন্টে তালিকার শীর্ষে উঠল মুশফিকুর রহিমের দল।
  • তামিমদের জয়ে নায়ক নাঈম
    তানভির ইসলামের বলে জোরালো আবেদন, সাড়া দিলেন না আম্পায়ার। ব্যাটসম্যান নাঈম হাসানের রান তখন শূন্য। সুমন খানের বলে লং অনে ক্যাচের সুযোগ, ফসকে গেল সাজ্জাদুল হকের হাত থেকে। ব্যাটসম্যান এবারও নাঈম। ম্যাচ তখনও দোদুল্যমান। শেষ পর্যন্ত সেই নাঈমই গড়ে দিলেন ম্যাচের ভাগ্য। দারুণ বোলিংয়ের পর ব্যাটিংয়ে তার ছোট্ট কার্যকর ইনিংসে সহজ ম্যাচ কঠিন করে জিতল প্রাইম ব্যাংক।
  • তৃতীয় ওয়ানডের দলে নাঈম
    টানা ব্যর্থতার পরও দলে টিকে গেছেন লিটন দাস। তবে শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডের দলে আরেক জন ওপেনারকে যোগ করেছে বাংলাদেশ। ডাক পেয়েছেন মোহাম্মদ নাঈম শেখ।
  • শুরু হলো লাল বলের তুকতাক
    “দিনের শেষ। দুই স্লিপ, গালি, শর্ট লেগ, স্কয়ার লেগ…পারলে টিকে থাকো মো…”, চিৎকার করে বললেন রাসেল ডমিঙ্গো। এই ‘মো’ মানে মুমিনুল হক। টেস্ট অধিনায়ককে এই নামেই ডাকেন বাংলাদেশের প্রধান কোচ। শেষ বলটি করলেন স্বয়ং ডমিঙ্গো, আর্ম থ্রোয়ারে তীব্র গতির ডেলিভারি। মুমিনুল খেলতে পারলেন না ঠিকমতো, তবে আউটও হলেন না। ব্যাটের পাশ দিয়ে অফ স্টাম্প ঘেঁষে বেরিয়ে গেল বল। ডমিঙ্গো চোখ নাচিয়ে বললেন, “লাকি ইউ!”
  • নাঈমের সেঞ্চুরির পরও বরিশালের রোমাঞ্চকর জয়
    টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি, মাইলফলক ছুঁয়ে তবু উদযাপন তেমন কিছু করলেন না মোহাম্মদ নাঈম শেখ। হয়তো চেয়েছিলেন ম্যাচ জিতেই একবারে উল্লাসে ভাসবেন। কিন্তু তরুণ বাঁহাতি ওপেনার বিদায় নিলেন সেঞ্চুরির পরপরই। বেক্সিমকো ঢাকাও পারল না খুব কাছে গিয়ে। উত্তেজনাপূর্ণ ম্যাচে ২ রানের জয়ে ফরচুন বরিশাল নিশ্চিত করল শীর্ষ চারে থাকা।
  • নাঈমের আঙুলে চিড়
    আঙুলের চোটে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ থেকে ছিটকে গেছেন নাঈম হাসান। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, অন্তত দুই থেকে তিন সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে এই অফ স্পিনারকে। তবে অস্ত্রোপচার লাগলে মাঠের বাইরে থাকার সময় দীর্ঘায়িত হবে আরও।
  • বোলিংয়ে আগের মানে ফেরার চেষ্টায় নাঈম
    লম্বা বিরতিতে যেন একটু মরচে ধরেছে। বোলিংয়ে ফিরে কিছুটা অস্বস্তি বোধ করছেন। তবে নাঈম হাসান আত্মবিশ্বাসী, সময়ের সঙ্গে দূর হয়ে যাবে সব সমস্যা। ধারাবাহিকভাবে অনুশীলন করে গেলে দ্রুতই ফিরবেন আগের মানে।
  • শেষ টি-টোয়েন্টিতে বিশ্রাম পেতে পারেন তামিম
    জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে বিশ্রাম দেওয়া হতে পারে তামিম ইকবালকে। তার জায়গায় মোহাম্মদ নাঈম শেখকে খেলানোর কথা ভাবছে দল।
  • ওয়ানডে চ্যালেঞ্জের জন্য তৈরি নাঈম
    আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে টি-টোয়েন্টি দিয়ে। তবে সামর্থ্যের জানানটা দিয়েছিলেন ৫০ ওভারের ক্রিকেটে। এবার এই সংস্করণে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের সামর্থ্য প্রমাণের সুযোগ মোহাম্মদ নাঈম শেখের সামনে। বাঁহাতি এই ওপেনার জানালেন, বাড়তি প্রস্তুতি নিয়ে জিম্বাবুয়ের মুখোমুখি হতে তিনি প্রস্তুত।
  • ২৯ ধাপ এগোলেন নাঈম, ৫ ধাপ মুশফিক-মুমিনুল
    জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে দারুণ বোলিংয়ের পুরস্কার পেলেন নাঈম হাসান। ক্যারিয়ার সেরা বোলিংয়ে আইসিসি টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে ২৯ ধাপ এগিয়েছেন বাংলাদেশের তরুণ অফ স্পিনার। মিরপুর টেস্টে ভালো করে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ৫ ধাপ করে এগিয়েছেন মুশফিকুর রহিম ও মুমিনুল হক।
  • মিরাজ-নাঈমের লড়াইয়ে দলের লাভ দেখছেন অধিনায়ক
    নাঈম হাসানের পারফরম্যান্সকে অনেকে দেখছেন মেহেদী হাসান মিরাজের জন্য জেগে ওঠার বার্তা হিসেবে। মুমিনুল হক সরাসরি সেটি বলছেন না। তবে অধিনায়ক হিসেবে দারুণ উপভোগ করছেন দুই তরুণ অফ স্পিনারের লড়াই। পরস্পরকে ছাপিয়ে যাওয়ার এই প্রতিযোগিতায় চূড়ান্ত লাভ যে দলেরই!
  • নাঈমের ক্যারিয়ার সেরা বোলিং
    পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের স্কোয়াডে থাকলেও একাদশে জায়গা হয়নি। সুযোগ এলো জিম্বাবুয়ের বিপক্ষে। কী দারুণভাবেই না এটা কাজে লাগালেন নাঈম হাসান। তরুণ এই অফ স্পিনার ক্যারিয়ার সেরা বোলিংয়ে দলের জয়ে রাখলেন বড় অবদান।
  • পরিবর্তনের মেলায় ওয়ানডে দলে আফিফ ও নাঈম শেখ
    বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে নিজেদের প্রতিভার ছাপ রেখেছেন আফিফ হোসেন ও মোহাম্মদ নাঈম শেখ। এবার ওয়ানডে ক্রিকেটও রাঙানোর সুযোগ পাচ্ছেন তারা। প্রথমবার ওয়ানডে দলে ডাক পেয়েছেন সম্ভাবনাময় দুই তরুণ।
  • ‘এগিয়ে’ বাংলাদেশ
    স্কোরবোর্ড দেখে কোনো এক দলকে পরিষ্কার এগিয়ে রাখা কঠিন। তবে শেষ বিকেলে ক্রেইগ আরভিনের উইকেটে কিছুটা হলেও সহজ হয়েছে হিসেব কষা। দিনের দুই নায়ক আরভিন ও নাঈম হাসানের মতে, মিরপুর টেস্টের প্রথম দিন শেষে এগিয়ে বাংলাদেশ।
  • ৩২ ওভারের স্পেল, নাঈম বললেন, ‘অভ্যাস আছে’
    দিনের প্রথম ঘণ্টায় বল হাতে নিয়েছিলেন নাঈম হাসান। এরপর এক প্রান্তে হাত ঘুরিয়ে গেছেন যন্ত্রের মতো। থামাথামির নাম নেই! ৪ ঘণ্টারও বেশি সময় পর যখন একটু ক্ষান্ত হলেন, ততক্ষণে করে ফেলেছেন টানা ৩২ ওভারের স্পেল! ১৯ বছর বয়সী অফ স্পিনার অবশ্য এটিকে তেমন কিছু মনে করছেন না। অকপট জানিয়ে দিলেন, লম্বা স্পেলে বোলিং করে তিনি অভ্যস্ত।
  • জিম্বাবুয়েকে দ্রুত গুটিয়ে দেওয়ার আশায় বাংলাদেশ
    বিশেষজ্ঞ ব্যাটসম্যানদের আর কোনো জুটি না থাকায় জিম্বাবুয়েকে দ্রুত গুটিয়ে দেওয়ার ব্যাপারে আশাবাদী নাঈম হাসান। অন্যদিকে, সফরকারীদের ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ আরভিনের চাওয়া, ডোনাল্ড টিরিপানো-রেজিস চাকাভারা কাটিয়ে দিক দিনের প্রথম সেশন।
  • মিরপুরের উইকেট দেখে অবাক জিম্বাবুয়ে
    স্পিন পরীক্ষার প্রস্তুতি নিয়ে এসেছেন বাংলাদেশে। প্রথম থেকে ঘুরবে এমন উইকেট প্রত্যাশিত ছিল জিম্বাবুয়ের। সেখানে একমাত্র টেস্টে মিলেছে সবুজ ঘাসের উইকেট। সফরকারীদের ভারপ্রাপ্ত অধিনায়ক জানালেন, মিরপুরের উইকেট অবাক করেছে তাদের।
  • নাঈমের হাত ধরে একটু এগিয়ে বাংলাদেশ
    জিম্বাবুয়ের দিন নাকি বাংলাদেশের? নাঈম হাসানের নাকি ক্রেইগ আরভিনের! সরল সমীকরণ টানা কঠিন। তবে শেষ বিকেলের একটি ডেলিভারিই ব্যবধান গড়ে দিয়েছে খানিকটা। দারুণ সেই বলে সেঞ্চুরিয়ান আরভিনকে বোল্ড করেছেন নাঈম। তাতে বাংলাদেশ দিনটি শেষ করেছে স্বস্তিতে, অস্বস্তি নিয়ে জিম্বাবুয়ে।
  • ৬ উইকেটে পাকিস্তানের প্রস্তুতি সারলেন নাঈম
    পাকিস্তানে টেস্ট স্কোয়াডে থাকা ব্যাটসম্যানদের মধ্যে রান পেয়েছেন প্রায় সবাই। এবার বোলারদের মধ্যে থেকে আশার বার্তা দিলেন নাঈম হাসান। বিসিএলের প্রথম রাউন্ডের শেষ দিনে এই অফ স্পিনার নিয়েছেন ৬ উইকেট। পাকিস্তান সফরের দলে থাকা মোহাম্মদ মিঠুন সেঞ্চুরি না পেলেও খেলেছেন ভালো ইনিংস।
  • যে ভুল সংশোধনের দিকে তাকিয়ে মাহমুদউল্লাহ
    ব্যাটিংয়ে ১০-১৫ রান কম, বোলিংয়ে বেশ কিছু বাজে বল, ফিল্ডিংয়ে হাত থেকে ছুটেছে ক্যাচ, কাজে লাগানো যায়নি কয়েকটি রান আউটের সুযোগ-প্রথম টি-টোয়েন্টির এই ভুলগুলো ঠিক করে পরের ম্যাচে ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ। একই সঙ্গে উইকেট ঠিকঠাক বুঝে খেলতে চায় সেই অনুযায়ী।
  • তারুণ্যে ভরসা রেখে পাকিস্তান জয়ের আশা মাহমুদউল্লাহর
    বঙ্গবন্ধু বিপিএলের পারফরমারদের নিয়ে গড়া টি-টোয়েন্টি সিরিজের দল নিয়ে মাহমুদউল্লাহর অনেক আশা। আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম শেখ, আমিনুল ইসলামের মতো তরুণদের সামর্থ্যে ভরসা করছেন বাংলাদেশ অধিনায়ক। দলে অভিজ্ঞতারও কোনো ঘাটতি নেই। পাকিস্তানে সিরিজ জিততে প্রয়োজন স্রেফ একটা দল হিসেবে নিজেদের সেরা ক্রিকেটটা খেলা।
  • নাঈমের ফিফটির পর তাসকিনের ফেরার বার্তা
    শুরুতে ঝড় তুলে ফিফটি করলেন মোহাম্মদ নাঈম শেখ। পরে আঁটসাঁট বোলিংয়ে ব্যাটসম্যানদের বেঁধে রাখলেন মুস্তাফিজুর রহমান। ছন্দে ফেরার আভাস দিয়ে চার উইকেট নিলেন তাসকিন আহমেদ। তিন তরুণের নৈপুণ্যে রাজশাহী রয়্যালসকে উড়িয়ে দিল রংপুর রেঞ্জার্স।
  • শফিউলের দুর্দান্ত বোলিংয়ের পর রুশোর ব্যাটিং ঝড়
    এক দল আড়ি দিয়েছে হারের সঙ্গে, আরেক দল ভুলে গেছে জিততে। উল্টো পথের দুই রথে আরও এক ম্যাচ সওয়ার হলো খুলনা টাইগার্স ও রংপুর রেঞ্জার্স। শফিউল ইসলাম ও মোহাম্মদ আমিরের দারুণ বোলিং গড়ে দিল ভিত, রাইলি রুশোর বিধ্বংসী ব্যাটিং গড়ে তুলল জয়ের সৌধ। খুলনার এগিয়ে চলার পথে পিষ্ট হলো রংপুর।
  • বাংলাদেশের দুই ‘কনকাশন সাব’
    প্রায় বিনা প্রস্তুতিতে গোলাপি বলে ম্যাচ খেলতে নামার যেন মাশুল দিচ্ছে বাংলাদেশ। দিশাহীন ব্যাটিংয়ে প্রথম ইনিংসে গুটিয়ে গেছে একশ পেরিয়েই। দুই ক্রিকেটার ছিটকে গেছেন ম্যাচের মাঝ পথেই। লিটন দাসের পর নাঈম হাসানেরও ‘কনকাসন সাব’ নিতে হয়েছে তাদের।
  • মাথায় চোটের পর শঙ্কামুক্ত নাঈম
    সাইফ হাসানের ছিটকে যাওয়ার দিনে আরেকটি ধাক্কা খেয়েছে বাংলাদেশ। অনুশীলনের সময় মাথায় চোট পেয়েছেন নাঈম হাসান। তবে আশার খবর, গুরুতর নয় তরুণ এই অফ স্পিনারের চোট।
  • ভারত থেকে ফিরেই সৌম্য-নাঈমের ব্যাটে রান
    ভারতে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে মুগ্ধতা ছড়িয়েছেন মোহাম্মদ নাঈম শেখ। জাতীয় দল থেকে ফিরে বাঁহাতি ওপেনার রান পেলেন বাংলাদেশ ইমার্জিং দলের হয়েও। ভারত সিরিজে ব্যাট হাতে খুব ভালো কাটেনি সৌম্য সরকারের। দেশে ফেরার পর তার ব্যাটে ফিরল ঝড়। এসিসি ইমার্জিং টিমস কাপে উড়ন্ত সূচনা করল বাংলাদেশ।
  • অধিনায়কের চোখে সিরিজে প্রাপ্তি
    সিরিজ কারো কাটলো দুর্দান্ত, সারা জীবন মনে রাখার মতো। কেউবা ছিলেন নিজের ছায়া হয়ে। চাইবেন, যত দ্রুত সম্ভব ভুলে যেতে। মাহমুদউল্লাহর চোখে কেমন ছিল সতীর্থদের পারফরম্যান্স? ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের প্রাপ্তি, অপ্রাপ্তি নিয়ে নিজের মতো করে বললেন অধিনায়ক।
  • নাঈম বীরত্বেও হতাশায় শেষ বাংলাদেশের
    বড় রান তাড়ায় দলের বাজে শুরুর পরও দুর্দান্ত ব্যাটিংয়ে আশা জাগিয়েছিলেন মোহাম্মদ নাঈম শেখ। তরুণ এই ওপেনারের বীরত্বের পরও ভারতের বিপক্ষে পেরে ওঠেনি বাংলাদেশ। শেষের দিকের তালগোল পাকানো ব্যাটিং আর দীপক চাহারের অসাধারণ বোলিংয়ে সফরকারীরা হেরেছে ম্যাচ, সেই সঙ্গে সিরিজও। 
  • দ্বিতীয় ইনিংসেও উজ্জ্বল নাঈম হাসান
    প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও ৪ উইকেট পেলেন চট্টগ্রামের তরুণ অফস্পিনার নাঈম হাসান। শেষ সেশনে দ্রুত উইকেট হারিয়ে হারের শঙ্কায় পড়া বরিশালকে ম্যাচে রাখলেন মোসাদ্দেক হোসেন ও শামসুল ইসলাম। রোমাঞ্চকর লড়াইয়ের পর ড্র হলো দুই দলের ম্যাচ।
  • লিটন-নাঈমের সেঞ্চুরিতে রংপুরের জবাব
    সাইফ হাসানের ডাবল সেঞ্চুরিতে রানের পাহাড় গড়া ঢাকাকে ভালোই জবাব দিচ্ছে রংপুর। ওপেনার লিটন দাসের পর সেঞ্চুরি করে অপরাজিত আছেন অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যান নাঈম ইসলাম।
  • সেঞ্চুরিতে তুষারের সাথে ব্যবধান কমালেন নাঈম
    ঘরোয়া ক্রিকেটের আরও একটি মৌসুম, আবারও হাসি নাঈম ইসলামের ব্যাটে। জাতীয় লিগের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে সেঞ্চুরি করেছেন রংপুরের এই ব্যাটসম্যান। প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ সেঞ্চুরির তালিকার শীর্ষে থাকা তুষার ইমরানের সাথে কমিয়েছেন ব্যবধান।
  • সাইফের সেঞ্চুরিতে সিরিজ জিতল বাংলাদেশ ‘এ’
    দারুণ এক সেঞ্চুরির পর বোলিংয়েও অবদান রাখলেন সাইফ হাসান। গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেন অন্য বোলাররাও। সবার মিলিত অবদানে তৃতীয় ও শেষ আনঅফিসিয়াল ওয়ানডেতে শ্রীলঙ্কা ‘এ’ দলকে সহজেই হারিয়ে সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ ‘এ’ দল।
  • নাটকীয় জয়ে সিরিজে ফিরল ‘এ’ দল
    মোহাম্মদ নাঈম শেখ ও মোহাম্মদ মিঠুনের দৃঢ়তায় অপেক্ষা ছিল সহজ জয়ের। শেষ দিকে দ্রুত উইকেট হারিয়ে হঠাৎই জেঁকে বসে হারের শঙ্কা। বারবার রঙ পাল্টানো ম্যাচে শেষ পর্যন্ত দলকে জয়ের ঠিকানায় পৌঁছে দিয়েছেন সানজামুল ইসলাম। শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে নাটকীয় জয় পেয়েছে বাংলাদেশ ‘এ’ দল।
  • টি-টোয়েন্টি দলে নতুন চমক নাঈম শেখ ও আমিনুল
    আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ হারার পর পরিবর্তনের ছড়াছড়ি ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের বাংলাদেশ দলে। চট্টগ্রাম পর্বের দুই ম্যাচের জন্য দলে নেওয়া হয়েছে মোহাম্মদ নাঈম শেখ ও আমিনুল ইসলাম বিপ্লবকে। প্রথমবার টি-টোয়েন্টি দলে সুযোগ পেয়েছেন নাজমুল হোসেন শান্ত।
  • নাঈমের আঙুলে চিড়
    চেহারা মলিন। হাতে ব্যান্ডেজ। বুধবার দুপুরে নাঈম হাসানকে দেখা গেল বিসিবির চিকিৎসকের কক্ষ থেকে বের হতে। জানা গেল, এই অফ স্পিনারের আঙুলের চোট বেশ গুরুতর। এই মাসে আর খেলতে পারবেন না। শঙ্কা আছে জাতীয় লিগের শুরুর দিকটায় মাঠে নামা নিয়েও।
  • আফগানিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের দলে নাঈম-জুবায়ের
    আফগানিস্তানের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচের জন্য বিসিবি একাদশে ডাক পেয়েছেন অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যান নাঈম ইসলাম ও লেগ স্পিনার জুবায়ের হোসেন।
  • নাঈমের ৭ উইকেটের পর সাইফের দৃঢ়তা
    দারুণ বোলিংয়ে ৭ উইকেট নিয়ে বাংলাদেশ হাই পারফরম্যান্স দলকে প্রথম ইনিংসে লিড এনে দিয়েছেন নাঈম হাসান। দ্বিতীয় ইনিংসে দৃঢ়তা দেখিয়েছেন তরুণ ওপেনার সাইফ হাসান। ড্র হয়েছে শ্রীলঙ্কা ইমার্জিং দলের বিপক্ষে বাংলাদেশের প্রথম চার দিনের ম্যাচ।
  • ব্যাটে-বলে উজ্জ্বল নাঈম হাসান
    ব্যাটে-বলে নিজেকে মেলে ধরে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে খেলার দাবি জানিয়ে রাখলেন নাঈম হাসান। দায়িত্বশীল ব্যাটিংয়ে ৩৬ রান করার পর বোলিংয়ে নিয়েছেন চার উইকেট। তরুণ এই অফ স্পিনারের নৈপুণ্যে শ্রীলঙ্কা ইমার্জিং দলের বিপক্ষে প্রথম চার দিনের ম্যাচে লিড নেওয়ার আশা জাগিয়েছে বাংলাদেশ হাই পারফরম্যান্স দল।
  • নাঈমের সেঞ্চুরিতে আফগানদের হারাল ইমরুলের দল
    দায়িত্বশীল ব্যাটিংয়ে চমৎকার সেঞ্চুরিতে দলকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন মোহাম্মদ নাঈম। সম্মিলিত চেষ্টায় বাকিটা সারলেন বোলাররা। আফগানিস্তান ‘এ’ দলকে সহজেই হারাল বাংলাদেশ ‘এ’ দল।
  • এইচপি দলে সাইফ-নাঈমের সঙ্গী আফ্রিদি-মুরাদ
    ঢাকা প্রিমিয়ার লিগে আটশর বেশি রান করা দুই ওপেনার সাইফ হাসান ও নাঈম শেখ ডাক পেয়েছেন ২০১৯-২০ সেশনের হাই পারফরম্যান্স ইউনিট বা এইচপি দলে। বিকেএসপির তরুণ বাঁহাতি স্পিনার হাসান মুরাদ তাদের সঙ্গী। বল হাতে তেমন কিছু করতে না পারলেও ডাক পেয়েছেন মিনহাজুল আবেদীন আফ্রিদি।  
  • লিটনকে ছাড়িয়ে ৮০০ পেরিয়ে সাইফ-নাইম
    দেশের ক্রিকেটে সাইফ হাসানের পরিচিতি বয়সভিত্তিক ক্রিকেট থেকে। তবে দারুণ টেম্পারামেন্টের কারণে তার সম্ভাবনা বেশি মনে করা হচ্ছিল বড় দৈর্ঘ্যের ক্রিকেটে। সেই সাইফ রেকর্ড গড়লেন ঘরোয়া ক্রিকেটের একদিনের সংস্করণে। সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় সাইফের ঠিক পরেই আছেন তার অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গী মোহাম্মদ নাইম। পেছনে পড়ে গেছেন লিটন দাস।
  • নাঈমের সেঞ্চুরি, শহীদের আগুনে বোলিং
    দারুণ ছন্দে থাকা মোহাম্মদ নাঈম পেলেন টানা দ্বিতীয় সেঞ্চুরি। তার ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে রানের পাহাড় গড়লো লেজেন্ডস অব রূপগঞ্জ। রান তাড়ায় ভালো শুরু করা প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবকে থামিয়ে দলকে সহজ জয় এনে দিলেন মোহাম্মদ শহীদ।
  • রূপগঞ্জকে হারিয়ে শিরোপার পথে আবাহনী
    জিতলেই শিরোপা ঘরে তোলার হাতছানি ছিল লেজেন্ডস অব রূপগঞ্জের সামনে। প্রথম পর্ব শেষে শীর্ষে থাকা দলটি পুড়ল আবাহনীর প্রতিশোধের আগুনে। ঝড়ো ব্যাটিংয়ে সেঞ্চুরি করলেন সৌম্য সরকার। পঞ্চাশ ছোঁয়া ইনিংস খেললেন জহুরুল ইসলাম ও মোহাম্মদ মিঠুন। বিশাল সংগ্রহ গড়া বর্তমান চ্যাম্পিয়নরা জিতল সহজেই।
  • ত্রিদেশীয় সিরিজের দলে ইয়াসির
    টানা ভালো খেলে যাওয়ার পুরস্কার পেলেন ইয়াসির আলী চৌধুরী। তরুণ এই মিডল অর্ডার ব্যাটসম্যান প্রথমবারের মতো ডাক পেলেন জাতীয় দলে। বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে হতে যাওয়া ত্রিদেশীয় সিরিজের ১৭ সদস্যের দলে রাখা হয়েছে তাকে।
  • নাঈমের সেঞ্চুরি, মুমিনুল-শাহরিয়ারের ফিফটি
    ছন্দে থাকা নাঈম ইসলাম তুলে নিলেন লিস্ট ‘এ’ ক্যারিয়ারে দশম সেঞ্চুরি। মুমিনুল হক ও শাহরিয়ার নাফীস দিলেন দারুণ সঙ্গ, লড়াই করার পুঁজি পেল লেজেন্ডস অব রূপগঞ্জ। ভালো শুরু হাতছাড়া করলেন মোহামেডানের ব্যাটসম্যানরা। আশা জাগিয়েও তাই পেরে উঠল না নাদিফ চৌধুরীর দল।
  • রান উৎসবের ম্যাচে দুই নাঈম ও সাব্বিরের সেঞ্চুরি
    দুজনই নাঈম। দেশের ক্রিকেটে একজনের বিচরণ প্রায় ১৫ বছর ধরে। আরেকজনের পথচলা শুরু হয়েছে মাত্র কদিন। মোহাম্মদ নাঈম ও নাঈম ইসলাম, দুই প্রজন্মের দুজন ঝড় তুললেন একই ২২ গজে। রূপগঞ্জ গড়ল রানের পাহাড়। সাব্বির হোসেনের দুর্দান্ত ইনিংসে সেই পাহাড় ছোঁয়ার সম্ভাবনাও জাগাল শাইনপুকুর। তবে পেরে উঠল না শেষ পর্যন্ত।
  • কেন্দ্রীয় চুক্তিতে ফিরলেন ইমরুল
    জাতীয় দলে জায়গা হারানো ইমরুল কায়েস ফিরেছেন বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে। প্রথমবারের মতো কেন্দ্রীয় চুক্তিতে এসেছেন আবু জায়েদ, নাঈম হাসান, মোহাম্মদ সাইফ উদ্দিন ও সৈয়দ খালেদ আহমেদ।
  • নিউ জিল্যান্ডের বাঁহাতিদের বিবেচনায় দলে নাঈম
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ সিরিজে একটি ম্যাচও খেলার সুযোগ পাননি নাজমুল ইসলাম অপু। কিন্তু না খেলেই নিউ জিল্যান্ড সফরের ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন এই বাঁহাতি স্পিনার। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, কারণটি টেকনিক্যাল। নিউ জিল্যান্ড দলে বাঁহাতি ব্যাটসম্যান বেশি বলে নেওয়া হয়েছে অফ স্পিনার নাঈম হাসানকে।
  • মুমিনুল-ইয়াসিরের সেঞ্চুরির পর নাঈমের ৮ উইকেট
    অধিনায়ক মুমিনুল হক ও মিডল অর্ডার ব্যাটসম্যান ইয়াসির আলীর সেঞ্চুরিতে মধ্যাঞ্চলকে বড় লক্ষ্য দিয়েছিল পূর্বাঞ্চল। এরপর ৮ উইকেট নিয়ে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দিয়ে দলকে তিন দিনেই দারুণ এক জয় এনে দিলেন নাঈম হাসান।
  • ‘সাকিব-তাইজুল-মিরাজদের চ্যালেঞ্জ শুরু হয়নি’
    দেশের মাটিতে স্পিন সহায়ক উইকেটে বাংলাদেশের স্পিনারদের জন্য সত্যিকারের কোনো চ্যালেঞ্জ নেই বলে মনে করেন সুনীল যোশি। বাংলাদেশের স্পিন বোলিং কোচ মনে করেন, স্পিনারদের জন্য চ্যালেঞ্জ কেবল দেশের বাইরে।
  • স্পিন চতুষ্টয় রাখার আভাস অধিনায়কের
    অনেকটা যেন একাই ছিলেন সাকিব আল হাসান। তারপর এলেন তাইজুল ইসলাম। বছর দুয়েক আগে যোগ দিলেন মেহেদী হাসান মিরাজ। এবার যুক্ত হলেন নাঈম হাসান। বাংলাদেশ পেয়ে গেল দারুণ এক স্পিন বোলিং আক্রমণ। ওয়েস্ট ইন্ডিজের ৪০টি উইকেটের সবই নিলেন চারজনে। স্পিন চতুষ্টয় তো হল, থাকবে তো? দেশের মাটিতে চার স্পিনার খেলিয়ে যাওয়ার আশা করছেন অধিনায়ক সাকিব।