• নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজে নেই নবি
    নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজে মোহাম্মদ নবিকে পাচ্ছে না আফগানিস্তান। তরুণ কাউকে সুযোগ করে দিতে নিজেকে সরিয়ে নিয়েছেন অভিজ্ঞ এই অলরাউন্ডার।
  • সাকিবকে ছাড়িয়ে শীর্ষে নবি
    সমান রেটিং পয়েন্ট নিয়ে গত সপ্তাহেই দুইজনে যৌথভাবে ছিলেন শীর্ষে। এবার টি-টোয়েন্টির অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে সাকিব আল হাসানকে ছাড়িয়ে গেলেন মোহাম্মদ নবি।
  • রোহিতের ‘দুই শটেই’ এলোমেলো রশিদের বোলিং ফিগার
    ৪ ওভারে ৩৬ রান এমনিতে টি-টোয়েন্টিতে বড় ব্যাপার নয়। সেরা বোলারদেরও হরহামেশা এমন রান গুনতে হয়। তবে বোলারের নাম যখন রশিদ খান, খানিকটা কৌতূহল তখন জাগে বটে। অন্যদের জন্য যেটা স্বাভাবিক, তার জন্য তো সেটাই অস্বাভাবিক। আফগান এই লেগ স্পিনার অবশ্য বলছেন, স্রেফ দুটি শটেই বিবর্ণ হয়ে গেছে তার বোলিং ফিগার।
  • ভারতের বিপক্ষে আগে বোলিংয়ের কারণ জানালেন নবি-রশিদ
    প্রথম তিন ম্যাচে টস জিতে ব্যাটিং। দুটিতেই জয়। আগে ব্যাট করায় আফগানিস্তান বরাবরই স্বচ্ছন্দ। কিন্তু চেনা কৌশল ও সাফল্যের পথ থেকে সরে এসে ভারতের বিপক্ষে কেন আগে বোলিং করল তারা? উঠছে প্রশ্নের ঝড়। ক্রিকেটীয় যুক্তিতেই সেই ঝাপটা সামাল দিলেন আফগান অধিনায়ক মোহাম্মদ নবি ও সিনিয়র ক্রিকেটার রশিদ খান।
  • নবির স্পিনে কাবু ওয়েস্ট ইন্ডিজ
    সাবেক থেকে বর্তমান, প্রায় সব স্পিনার বলে আসছেন, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে স্পিনারদের। তারই আভাস যেন মিলল মোহাম্মদ নবির বোলিংয়ে। আফগানিস্তানের এই অফ স্পিনার ৪ ওভারে দিলেন কেবল ২ রান, নিলেন ৩ উইকেট।
  • নবিকে আফগান বোর্ড থেকে অব্যাহতি
    চমক জাগিয়ে খেলোয়াড়ি জীবনেই মোহাম্মদ নবি জায়গা পেয়েছিলেন বোর্ডে। তবে আপাতত আর এই ভূমিকায় থাকছেন না তিনি। তাকে সদস্যপদ থেকে অব্যাহতি দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।
  • নবির অলরাউন্ড নৈপুণ্যে সিরিজ আফগানিস্তানের
    বিস্ফোরক ইনিংস খেলার পর বল হাতেও আলো ছড়ালেন মোহাম্মদ নবি। তার অলরাউন্ড পারফরম্যান্সে জিম্বাবুয়ের বিপক্ষে আরেকটি অনায়াস জয় পেল আফগানিস্তান। এক ম্যাচ বাকি থাকতেই টি-টোয়েন্টি সিরিজ নিশ্চিত করল আসগর আফগানের দল।
  • ক্যারিয়ার সেরা বোলিংয়ে উজ্জ্বল নবি
    ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগটা দারুণ কাটছে মোহাম্মদ নবির। ব্যাটে-বলে রাখছেন দারুণ অবদান। এবার বোলিংয়ে গড়ে দিলেন ব্যবধান। ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট নিয়ে জিতলেন ম্যাচ সেরার পুরস্কার। 
  • আফগান ক্রিকেট বোর্ডে নবি
    আফগানিস্তান ক্রিকেট বোর্ডে (এসিবি) যুক্ত করা হয়েছে মোহাম্মদ নবিকে। সাবেক এই অধিনায়ককে বোর্ডের সদস্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।
  • ফর্মে ফিরবে মুস্তাফিজ: নবি
    ভারত সফরে অকাতরে রান বিলানো মুস্তাফিজুর রহমানের ফর্ম নিয়ে কোনো দুর্ভাবনা নেই রংপুর রেঞ্জার্স অধিনায়ক মোহাম্মদ নবির। আশা করছেন, বিপিএলের শুরু থেকেই সেরা ছন্দে দেখা যাবে বাঁহাতি পেসারকে।  
  • আফগানিস্তানের নেতৃত্বের বদলে ক্ষুব্ধ নবি-রশিদ
    আসগর আফগানকে আচমকাই আফগানিস্তানের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত জন্ম দিয়েছে বড় বিস্ময়ের। প্রক্রিয়াটা যে স্বাভাবিক ছিল না, সেটি আরও স্পষ্ট হলো মোহাম্মদ নবি ও রশিদ খানের প্রতিক্রিয়ায়। দলটির সবচেয়ে বড় দুই তারকা কড়া সমালোচনা করেছেন এই সিদ্ধান্তের।
  • নবির টর্নেডো ইনিংস, রশিদের ইতিহাস
    বিস্ফোরক ব্যাটিংয়ে তৃতীয় টি-টোয়েন্টিতে দলকে দুইশ ছাড়ানো সংগ্রহ এনে দিলেন মোহাম্মদ নবি। বড় লক্ষ্য তাড়ায় আয়ারল্যান্ডকে কক্ষপথে রেখেছিলেন কেভিন ও’ব্রায়েন। তবে শেষটায় জাদু দেখালেন রশিদ খান। টানা চার বলে উইকেট নিয়ে আফগানিস্তানকে এনে দিলেন দারুণ এক জয়। আইরিশদের হোয়াইটওয়াশ করল আফগানরা।
  • আফগানিস্তানের বিপক্ষে জিম্বাবুয়ের নাটকীয় জয়
    দারুণ এক ওভারে তিন উইকেট তুলে নিলেন সিকান্দার রাজা। ঘুরে দাঁড়াল উজ্জীবিত জিম্বাবুয়ে। রোমাঞ্চকর লড়াইয়ে পেল নাটকীয় জয়। বিশ্বকাপ বাছাই পর্বে দ্বিতীয় হারের স্বাদ পেল আফগানিস্তান।
  • অনেক রেকর্ডের ম্যাচে ৩০ বলে নবির ৮৯!
    উইকেটে গিয়েছিলেন সাত নম্বর ব্যাটসম্যান হিসেবে। ইনিংসের বাকি ছিল ৭ ওভার ১ বল। পরের সময়টুকুতে গ্রেটার নয়ডা স্পোর্টস কমপ্লেক্স মাঠে যা হলো, সেটাকে বলা যায় টর্নেডো। আইরিশ বোলিং কচুকাটা করে মোহাম্মদ নবি গড়লেন দারুণ রেকর্ড।
  • ৫৪ রানে অলআউট জিম্বাবুয়ে!
    টানা দুই ম্যাচ জিতে দারুণভাবে ঘুরে দাঁড়ানো জিম্বাবুয়ের শেষরক্ষা হলো না। মোহাম্মদ নবির অলরাউন্ড নৈপুণ্যে স্বাগতিকদের গুঁড়িয়ে দিয়ে তাদের বিপক্ষে টানা তৃতীয় সিরিজ জিতেছে আফগানিস্তান।
  • চিটাগংয়ের দুইয়ে নবির দুই
    টুর্নামেন্টের শুরুর ম্যাচে বল হাতে জ্বলে উঠেছিলেন মোহাম্মদ নবি, জিতেছিল চিটাগং ভাইকিংস। টানা চার হারের পর আবার দলটির ত্রাতা এই আফগান অলরাউন্ডার। চিটাগংকে জয়ে ফেরাতে আবার হয়েছেন ম্যাচ সেরা।
  • চট্টগ্রামে নবির তাণ্ডবের পর তাসকিনের দাপট
    খুনে মেজাজে ব্যাটিং করে রাজশাহী কিংসের বিপক্ষে মোহাম্মদ নবি খেললেন ক্যারিয়ার সেরা ইনিংস। পরে গতির ঝড় তুলে ক্যারিয়ার সেরা বোলিং করা তাসকিন আহমেদ নিলেন ৫ উইকেট। টানা চার হারের পর জয়ের দেখা পেল চিটাগং ভাইকিংস।
  • সিরিজ জয়ের পর উদযাপন করবে আফগানরা
    টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে জয় আফগানিস্তানের জন্য অনেক বড় কিছু। তবে বাংলাদেশের বিপক্ষে রোমাঞ্চকর লড়াইয়ে ২ উইকেটে জয়ের পর তেমন একটা উদযাপন করেননি আফগান ক্রিকেটাররা। ম্যাচসেরা মোহাম্মদ নবি জানিয়েছেন, সিরিজ জয়ের পরই উদযাপন করবেন তারা।