• ধোনি নাকি পন্টিং, আফ্রিদি জানালেন পছন্দ
    টানা দুই বিশ্বকাপ জয়ে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন রিকি পন্টিং। টেস্টেও তার নেতৃত্বের রেকর্ড দুর্দান্ত। মহেন্দ্র সিং ধোনি আইসিসির তিনটি টুর্নামেন্টে শিরোপাজয়ী অধিনায়ক, তার নেতৃত্বেই প্রথমবার আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিল ভারত। দুজনের একজনকে বেছে নেওয়া কঠিন। তবে সাবেক পাকিস্তানি অলরাউন্ডার শহিদ আফ্রিদি অধিনায়ক হিসেবে খানিকটা এগিয়ে রাখলেন ধোনিকে।
  • ‘ধোনির খেলা চালিয়ে যাওয়া উচিত’
    মহেন্দ্র সিং ধোনির ভবিষ্যৎ নিয়ে জল্পনা-কল্পনা ছিল আগে থেকেই। টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে যাওয়ায় তা পেয়েছে নতুন মাত্রা। গৌতম গম্ভীর মনে করেন, অভিজ্ঞ কিপার-ব্যাটসম্যানের আন্তর্জাতিক ক্রিকেটে খেলা চালিয়ে যাওয়া উচিত।
  • চার্টাড ফ্লাইটে গিয়ে ধোনিকে শুভেচ্ছা পান্ডিয়া ভাইদের
    করোনাভাইরাসের প্রকোপ শুরুর পর থেকে রাঁচিতে নিজের ফার্মহাউজে পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন মহেন্দ্র সিং ধোনি। জন্মদিনে সেখানে ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক পেলেন দুজন বিশেষ অতিথিকে। ধোনিকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে ভাড়া করা বিমানে উড়ে গিয়েছিলেন দুই অলরাউন্ডার ভাই ক্রুনাল ও হার্দিক পান্ডিয়া।
  • ক্রিকেটবিহীন এক বছর, ধোনির ভাবনায় তবু নেই অবসর
    দুদিন আগেই ৩৯তম জন্মদিন পালন করলেন মহেন্দ্র সিং ধোনি। আরেকটি মাইলফলক পূর্ণ হলো বৃহস্পতিবার । সবশেষ ক্রিকেট ম্যাচ খেলতে নামার এক বছর! তবে লম্বা সময় ক্রিকেটের বাইরে থাকলেও এখনই ক্রিকেট ছাড়ছেন না ভারতের এই সফল ক্রিকেট নেতা। তার ম্যানেজার জানালেন, অবসর নিয়ে একটুও ভাবছেন না ধোনি।
  • ধোনির জন্মদিনে ব্রাভোর গান ‘হেলিকপ্টার ৭’
    ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে অনেক কৌতূহলের মধ্যেই মঙ্গলবার ৩৯ বছর পূর্ণ করলেন মহেন্দ্র সিং ধোনি। ব্যাটিং ও নেতৃত্বে নিজেকে অনন্য উচ্চতায় তুলে নেওয়া ক্রিকেটারের জন্মদিনে ক্রিকেট বিশ্বজুড়ে চলছে স্তুতির জোয়ার। তবে ধোনিকে সবচেয়ে বড় উপহারটি দিলেন সম্ভবত ডোয়াইন ব্রাভো। ক্যারিবিয়ান অলরাউন্ডার নতুন গান বেঁধেছেন ধোনিকে নিয়ে।
  • ধোনি যেভাবে ‘ক্যাপ্টেন কুল’ হলেন
    কঠিন পরিস্থিতিতে মাথা ঠাণ্ডা রাখার জন্য মহেন্দ্র সিং ধোনিকে বলা হয় ‘ক্যাপ্টেন কুল।’ অধিনায়ক হওয়ার পর থেকেই কি এতটা শান্ত ছিলেন তিনি? ইরফান পাঠান জানালেন, সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে পাল্টে ধীর-স্থির হয়েছেন ধোনি।
  • ‘ধোনির শক্তি আস্থা, কোহলির সহজাত প্রবৃত্তি’
    ভারতের সফল অধিনায়কদের তালিকায় ওপরের দিকে থাকা মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলির নেতৃত্ব খুব কাছ থেকে দেখেছেন রবিচন্দ্রন অশ্বিন। দুই অধিনায়কের শক্তির জায়গা আলাদাভাবে চোখে পড়েছে এই অফ স্পিনারের। তার মতে, ধোনির শক্তির জায়গা সতীর্থের প্রতি আস্থা আর কোহলির সহজাত প্রবৃত্তি।
  • বাংলাদেশ-শ্রীলঙ্কা-উইন্ডিজের বোলিংয়ের মান নিয়ে গম্ভীরের প্রশ্ন
    নেতৃত্বের জন্য ব্যাটিংয়ে মহেন্দ্র সিং ধোনি অনেক বড় ত্যাগ স্বীকার করেছেন বলে মনে করেন গৌতম গম্ভীর। ভারতের সাবেক এই ওপেনারের বিশ্বাস, ওয়ানডেতে ধোনি তিন নম্বরে ব্যাট করলে অনেক রেকর্ড গড়তেন। এ প্রসঙ্গে বলতে গিয়ে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বোলিংয়ের মান নিয়ে প্রশ্ন তুলেছেন গম্ভীর।
  • অধিনায়ক কোহলিকে গড়ে তুলেছেন ধোনি
    মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে যখন দারুণ পারফর্ম করছিল দল, তখনই ভবিষ্যতে চোখ ছিল ভারতের। সহ-অধিনায়কের দায়িত্ব দেওয়া হয় বিরাট কোহলিকে। সম্ভাব্য উত্তরসূরীকে একটু একটু করে গড়ে তুলেছেন ধোনি। সেই দিনগুলি মনে করেই কোহলি বলছেন, ধোনির কাছ থেকে নেতৃত্বের অনেক কিছু শিখেছেন তিনি।
  • ‘ধোনির জন্য ২০১১ বিশ্বকাপ ফাইনালে দুইবার টস হয়েছিল’
    এক ম্যাচে দুইবার টস, তাও আবার বিশ্বকাপ ফাইনালে! অবাক করা ঘটনাটিই ঘটিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। ২০১১ বিশ্বকাপের শিরোপা নির্ধারণী ম্যাচে ভারতীয় সাবেক অধিনায়কের কথায় দুইবার টসের জন্য রাজি হয়েছিলেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা।
  • ‘আগামী বছরও বিশ্বকাপ খেলতে পারে ধোনি’
    মহেন্দ্র সিং ধোনি ক্রিকেট মাঠের বাইরে আছেন অনেক দিন। তবে ক্রিকেট আঙিনায় থেমে নেই তাকে নিয়ে আলোচনা। সেই আলোচনার বেশিরভাগ জুড়েই আছে তার অবসর। বিশেষজ্ঞদের নানা মত তো চলছেই, সবশেষ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে তার অবসরের খবর। তবে সেটি উড়িয়ে দিয়ে ধোনির শৈশবের কোচ কেশব  ব্যানার্জি বলছেন, এমনকি আগামী বছরও বিশ্বকাপ খেলতে পারেন ধোনি।
  • ধোনির বুদ্ধিতে ‘টাইব্রেকার’ জিতেছিল ভারত
    ক্রিকেট ম্যাচের স্কোরলাইন ইতিহাসে একবারই হয়েছিল ফুটবলের মতো, ‘ভারত ৩-০ পাকিস্তান!’ ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচ টাই হওয়ার পর ‘টাইব্রেকার’ জিতেছিল ভারত। টাই ম্যাচে জয়-পরাজয় বের করার সেই পদ্ধতির অফিসিয়াল নাম ছিল ‘বোল-আউট।’ প্রায় ১৩ বছর পর সেই ভারতীয় দলের একজন, রবিন উথাপা জানালেন, মহেন্দ্র সিং ধোনির দারুণ এক বুদ্ধিতে তারা জিতেছিল সেই টাইব্রেকার।
  • ব্যাটিংয়ে নামলেই বেড়ে যায় ধোনির হৃদস্পন্দন
    ম্যাচের খুব কঠিন পরিস্থিতিতে মেজাজ ধরে রাখার জন্য পরিচিত মহেন্দ্র সিং ধোনি। প্রবল চাপের সময়ও বরফ শীতল মানসিকতার জন্য তাকে বলা হয় ‘ক্যাপ্টেন কুল।’ তবে অন্য সবার মত তিনিও চাপ অনুভব করেন। যেমন ব্যাটিংয়ের শুরুতে। সাবেক ভারতীয় অধিনায়কের সহজ স্বীকারোক্তি, ব্যাটিংয়ের শুরুতে তার হৃদস্পন্দন বেড়ে যায়, ম্যাচের কঠিন সময়ে অনুভব করেন চাপ।
  • ধোনির জায়গায় কিপিং, ভয়ে থাকেন রাহুল
    উইকেটের সামনে-পেছনে নিজেকে এমন উচ্চতায় নিয়ে গেছেন মহেন্দ্র সিং ধোনি, তার জায়গায় খেলতে গেলে যে কারোরই স্নায়ু চাপে ভোগা স্বাভাবিক। এই অভিজ্ঞতা এরই মধ্যে হয়ে গেছে লোকেশ রাহুলের। ২৮ বছর বয়সী এই কিপার-ব্যাটসম্যান জানালেন, উইকেটের পেছনে দাঁড়ালে দর্শকদের চাপ ভড়কে দেয় তাকে। ভয়ে থাকেন কিপিংয়ের সময়।
  • এখনও আমার রাগ দেখনি, কুলদীপকে বলেছিলেন ধোনি
    প্রচণ্ড চাপে শান্ত। টানটান মুহূর্তেও বরফ শীতল মাথায় নেন সিদ্ধান্ত। মাঠে বোলার-ফিল্ডারদের ওপর কখনও রাগতে দেখা যায় না মহেন্দ্র সিং ধোনিকে। তবে তিনিও মেজাজ হারান। সেই গল্প শুনিয়েছেন বাঁহাতি রিস্ট স্পিনার কুলদীপ যাদব।
  • ধোনিকে যে কারণে সেরা বলছেন পিটারসেন
    মহেন্দ্র সিং ধোনির নেতৃত্ব গুণ নিয়ে চর্চা কম হয়নি। তবে তিনিই কি সর্বকালের সেরা? এটির বিপক্ষে যাওয়ার মতো খুব বেশি যুক্তি পাচ্ছেন না কেভিন পিটারসেন। প্রত্যাশার যে ভার ধোনিকে বয়ে নিতে হয়েছে, সেখানেই অধিনায়ক ধোনির তুলনীয় কাউকে দেখছেন না সাবেক ইংলিশ ব্যাটসম্যান।
  • ‘সর্বকালের সেরা ফিনিশার ধোনি’
    মাইকেল হাসি নিজে ছিলেন দারুণ ফিনিশার। তার এক পূর্বসূরী, মাইকেল বেভানকে দিয়ে জন্ম ‘ফিনিশার’ শব্দটির। সময়ের সঙ্গে দুর্দান্ত সব ফিনিশার আরও দেখেছে ক্রিকেট। তবে হাসির চোখে, সর্বকালের সেরা ফিনিশার মহেন্দ্র সিং ধোনি। যুক্তি দিয়েই নিজের ভাবনা ব্যাখ্যা করেছেন সাবেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান।
  • কিসের ভিত্তিতে দলে ফিরবেন ধোনি, প্রশ্ন গম্ভীরের
    ভারতের জার্সিতে আবারও কি দেখা যাবে মহেন্দ্র সিং ধোনিকে? প্রশ্নের জবাব হয়তো পাওয়া যেত আইপিএলে। তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে আইপিএলের মতো ধোনির ভাগ্যের আকাশও আপাতত মেঘাচ্ছন্ন। ধোনির সাবেক সতীর্থ গৌতম গম্ভীর বলছেন, আইপিএল না হলে ধোনির জাতীয় দলে ফেরার সম্ভাবনা খুবই ক্ষীণ। তার মতে, সংক্ষিপ্ত সংস্করণে ধোনির বিকল্প হতে পারেন লোকেশ রাহুল।
  • ‘এত দ্রুত ধোনিকে অবসরে ঠেলে দেবেন না’
    দীর্ঘদিন ধরে মাঠে নেই মহেন্দ্র সিং ধোনি। তবে আলোচনায় আছেন প্রবলভাবে। সেই আলোচনার বেশিরভাগ জুড়েই আছে তার অবসর। ভারতের অন্যতম সফল অধিনায়ককে নিয়ে সেসব আলোচনা মোটেও ভালো লাগছে না নাসের হুসেইনের। সাবেক ইংল্যান্ড অধিনায়কের মতে, এখনও অনেক কিছু দেওয়ার আছে ধোনির।
  • ধোনিকে অনেকটা পেছনে ফেলে কোহলির রেকর্ড
    নেতৃত্ব অনেক সময় বাজে প্রভাব ফেলে অনেক ক্রিকেটারের ব্যাটিংয়ে। বিরাট কোহলির ক্ষেত্রে উল্টো। নেতৃত্ব বরং তার ব্যাট হাতে ছুটে চলাকে করেছে আরও গতিময়। সেই পথচলায় অধিনায়ক কোহলি গড়লেন আরেকটি রেকর্ড। অনায়াসেই পেছনে ফেললেন পূর্বসূরি মহেন্দ্র সিং ধোনিকে।
  • ধোনি বাদ, কোহলি পাচ্ছেন ৭ কোটি
    লম্বা সময় ধরে জাতীয় দলের বাইরে থাকা কিপার-ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনিকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।
  • ওয়ানডে 'ছাড়তে পারেন' ধোনি
    গত বছর ওয়ানডে বিশ্বকাপের সেমি-ফাইনাল থেকে ভারতের বিদায়ের পর কোনো আন্তর্জাতিক ম্যাচ না খেলা মহেন্দ্র সিং ধোনি ছাড়তে পারেন ওয়ানডে। তবে ৩৮ বছর বয়সী কিপার-ব্যাটসম্যানের এখনও টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সম্ভাবনা দেখছেন দেশটির কোচ রবি শাস্ত্রী।
  • ধোনির আন্তর্জাতিক ক্যারিয়ার কি শেষ?
    ঝাড়খন্ড অনূর্ধ্ব-২৩ দলের সাথে তার অনুশীলনের খবর বেশ আলোড়ন তুলেছিল ভারতীয় গণমাধ্যমে। শীঘ্রই মাঠে ফিরবেন বলে নিজেকে প্রস্তুত করছেন, ধারণা করা হচ্ছিল এমনটাই। কিন্তু মহেন্দ্র সিং ধোনির ক্যারিয়ারকে বড় এক প্রশ্নবোধক চিহ্নের সামনে ফেলে দিয়েছে এমএসকে প্রসাদের মন্তব্য। বাংলাদেশের বিপক্ষে সিরিজের দল ঘোষণার দিন ভারতের প্রধান নির্বাচক একরকম পরিষ্কার ভাবে জানিয়ে দিলেন, তাদের ভবিষ্যৎ পরিকল্পনায় নেই ধোনি।
  • ধোনিকে ছাড়িয়েও কোহলির পা মাটিতেই
    আগের টেস্টের জয়ে মহেন্দ্র সিং ধোনির পাশে বসেছিলেন বিরাট কোহলি। পরের টেস্টের জয়ে গেলেন ছাড়িয়ে। ভারতের সফলতম টেস্ট অধিনায়ক এখন এককভাবে কোহলি। তবে পূর্বসূরির চেয়ে কম ম্যাচে নেতৃত্ব দিয়ে তাকে ছাড়িয়ে গেলেও পা মাটিতেই রাখছেন অধিনায়ক কোহলি।
  • ধোনিকে ছাড়াই ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারত
    মহেন্দ্র সিং ধোনির ভবিষ্যৎ নিয়ে তুমুল জল্পনা-কল্পনার মধ্যে অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যানকে ছাড়াই ওয়েস্ট ইন্ডিজ সফরের দল ঘোষণা করেছে ভারত।
  • ধোনির শেষের ধ্বনি
    একটি নেটে ব্যাট করছিলেন কেদার যাদব। আরেকটিতে দিনেশ কার্তিক। একাদশে জায়গা নিশ্চিত নয় দুজনের কারও। তবু নেটের পাশে সংবাদকর্মীদের ভিড়ে জায়গা পাওয়াই দায়। ক্রমাগত চলছে ক্যামেরার শাটার, জ্বলছে ফ্ল্যাশ। আরেকটি নেটে যে ছিলেন মহেন্দ্র সিং ধোনি! সবার চোখ কিংবা ক্যামেরার চোখ, তাক করা তার দিকেই। টানা তৃতীয় বিশ্বকাপ সেমি-ফাইনালের আগে সবার আগ্রহের কেন্দ্রে যেন এই ভারতীয় কিংবদন্তি।
  • ধোনির ধীর গতির ব্যাটিংয়ে কোহলির সমর্থন
    বিশ্বকাপে ধীর গতির ব্যাটিংয়ের জন্য সমালোচনার মুখে পড়েছেন ভারতের উইকেটরক্ষক ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি। শচীন টেন্ডুলকার পর্যন্ত প্রশ্ন তুলেছেন তার ব্যাটিংয়ের ধরন নিয়ে। তবে সতীর্থের ব্যাটিংয়ের ধরনে সমর্থন আছে বিরাট কোহলির। ধোনির অভিজ্ঞতা দলের জন্য খুব গুরুত্বপূর্ণ বলে মনে করেন ভারত অধিনায়ক।
  • চেহেল, ধোনির নৈপুণ্যে সিরিজ ভারতের
    অস্ট্রেলিয়ায় সেরা বোলিংয়ের রেকর্ড স্পর্শ করা যুজবেন্দ্র চেহেল লক্ষ্যটা রাখলেন নাগালে। কেদার যাদবের সঙ্গে অবিচ্ছিন্ন শতরানের জুটিতে দলকে পথ দেখালেন মহেন্দ্র সিং ধোনি। তাদের নৈপুণ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজও জিতে নিল ভারত।
  • ভারত টি-টোয়েন্টি দলে ফিরলেন ধোনি
    ভারতের টি-টোয়েন্টি দলে ফিরলেন কিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি। ওয়েস্ট ইন্ডিজ বিপক্ষে দলে ছিলেন না তিনি। নেই অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন সিরিজের দলেও। তবে জায়গা পেয়েছেন নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের দলে।
  • উইন্ডিজ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টিতে নেই ধোনি
    ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি টি-টোয়েন্টি সিরিজের ভারত দলে জায়গা হয়নি মহেন্দ্র সিং ধোনির। জাতীয় দলে পুরোপুরি স্থায়ী হওয়ার পর এই প্রথম বাদ পড়লেন অভিজ্ঞ কিপার ব্যাটসম্যান।
  • শ্রীলঙ্কার সুইং বোলিংয়ে বিপর্যস্ত ভারত
    ২ ওভারে ১ উইকেটে শূন্য। ৫ ওভারে ২ উইকেটে ২। ১৩ ওভারে ৪ উইকেটে ১৬। ১৭ ওভারে ৭ উইকেটে ২৯। ম্যাচ যত এগোয়, ভারতের স্কোরকার্ডের চেহারা ততই হয়ে ওঠে অবিশ্বাস্য। ধ্বংসস্তুপে দাঁড়িয়ে মহেন্দ্র সিং ধোনির লড়িয়ে ইনিংসে কিছুটা মান বাঁচিয়েছে ভারত। তবে ম্যাচ বাঁচাতে পারেনি।
  • পদ্ম ভূষণের জন্য মনোনীত ধোনি
    ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্ম ভূষণের জন্য মহেন্দ্র সিং ধোনির নাম সুপারিশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।
  • ভারতের নায়ক ‘ওয়াইন’ ধোনি
    বয়সের সঙ্গে কিভাবে বাড়ছে ব্যাটের ধার? পুরস্কার বিতরণীতে সঞ্চালকের প্রশ্নে হাসলেন ম্যাচ-সেরা মহেন্দ্র সিং ধোনি, “ওয়াইনের মতো!” সময়ের সঙ্গে যেমন দামি হয়ে উঠে ওয়াইন, তেমনি ৩৬ ছুঁইছুঁই ধোনিও ভারতের জন্য মহামূল্য। সেটি দেখিয়ে দিলেন আরও একবার।
  • ধোনি-সংস্পর্শে সোহান
    বাংলাদেশ-ভারতের প্রস্তুতি ম্যাচ তখন শেষ। সেন্টার উইকেটে ব্যাটিং অনুশীলন করছিলেন যুবরাজ সিং। পাশেই প্যাড পরে ব্যাটিংয়ের অপেক্ষায় মহেন্দ্র সিং ধোনি। তার সঙ্গে দেখা গেল বাংলাদেশের একজনকে; নুরুল হাসান সোহান।
  • যুবরাজ-ধোনির শতকে ভারতের সিরিজ জয়
    প্রায় পাঁচ বছর পর তিন অঙ্কের দেখা পেলেন যুবরাজ সিং। সঙ্গে নেতৃত্ব ছাড়ার পর মহেন্দ্র সিং ধোনির প্রথম শতকে রানের পাহাড় গড়লো ভারত। ওয়েন মর্গ্যানের অধিনায়কোচিত ইনিংসে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে গেলেও সেই পাহাড় টপকাতে পারেনি ইংল্যান্ড।
  • অধিনায়কের দায়িত্ব ছাড়লেন ধোনি
    ইংল্যান্ড সিরিজের আগে সীমিত ওভার ক্রিকেটের নেতৃত্ব ছেড়েছেন ভারতের সফলতম অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তবে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে খেলা চালিয়ে যাবেন তিনি।