• ধোনির মাথা কাজে লাগবে বোলারদের, আশায় শেবাগ
    অধিনায়কত্বে মহেন্দ্র সিং ধোনি ছিলেন তীক্ষ্ণ বুদ্ধির। মাঠে কখন-কোথায় কাকে প্রয়োজন, নির্দিষ্ট ব্যাটসম্যানের বিপক্ষে কেমন হবে বোলারের পরিকল্পনা; এসব ঠিক করতে তার জুড়ি নেই। টি-টোয়েন্টি বিশ্বকাপে এমন একজনকে মেন্টর হিসেবে দলে যোগ করায় খুশি বিরেন্দর শেবাগ। ভারতের সাবেক ওপেনারের মতে, কিপার-ব্যাটসম্যান ধোনিকে পাশে পাওয়ার সুবিধা বেশি কাজে লাগাতে পারবে বোলাররা।
  • ধোনিকে ‘মেন্টর’ নিয়োগের কারণ বোধগম্য নয় জাদেজার
    আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনিকে ভারত দলের ‘মেন্টর’ নিয়োগ দেওয়ায় খুশি হয়েছেন অনেকেই। তবে সে তালিকায় নেই অজয় জাদেজা। সাবেক এই ভারতীয় ব্যাটসম্যান ও এখনকার ধারাভাষ্যকার বরং বোর্ডের এমন সিদ্ধান্তে ভীষণ অবাক হয়েছেন। হঠাৎ কেন দলে একজন মেন্টর প্রয়োজন হলো, বুঝতেই পারছেন না তিনি।
  • ধোনির নিয়োগ কপিলের কাছে ‘স্পেশাল’
    অবসর নেওয়ার পরপরই কাউকে জাতীয় দলের সঙ্গে সম্পৃক্ত দেখতে চান না কপিল দেব। তবে সেই ‘কেউ’ যখন মহেন্দ্র সিং ধোনি এবং উপলক্ষ বিশ্বকাপ, তখন তা হতে পারে বিশেষ কিছু। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ধোনিকে ভারতীয় দলের ‘মেন্টর’ নিয়োগ দেওয়াকে তাই স্বাগত জানাচ্ছেন কপিল।
  • বিশ্বকাপে ভারতের মেন্টর ধোনি
    টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে একমাত্র শিরোপা এনে দেওয়া অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। দেশের হয়ে এই সংস্করণে অধিনায়ক হিসেবে জিতেছেন সবচেয়ে বেশি ম্যাচ। অভিজ্ঞতায় টইটুম্বুর তার ক্যারিয়ার। এমন একজনকে দলের সঙ্গে রাখা মানে অনেক বড় শক্তি। এই ভাবনায় আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে তাকে বিরাট কোহলিদের ‘মেন্টর’ হিসেবে নিযুক্ত করেছে ভারতীয় বোর্ড।
  • শূন্যতে ধোনিকে ছাড়িয়ে অধিনায়ক কোহলি
    জেমস অ্যান্ডারসনের ফুল-লেংথ বল, ডিফেন্ড করতে গেলেন বিরাট কোহলি। হালকা সুইং করে বেরিয়ে যাওয়া বলটি নিল তার ব্যাটের কানা, ধরা পড়লেন উইকেটের পেছনে। গোল্ডেন ডাক ভারতীয় অধিনায়ক! এরই সঙ্গে অনাকাঙ্ক্ষিত একটি রেকর্ড নিজের করে নিলেন তিনি।
  • ধোনিকে ছাড়িয়ে শীর্ষে নেতা কোহলি
    ভারতের টেস্ট ইতিহাসের সফলতম অধিনায়ক হিসেবে নিজেকে আগেই প্রতিষ্ঠিত করেছেন বিরাট কোহলি। এবার আরেকটি রেকর্ডেও তিনি ছাড়িয়ে গেলেন সবাইকে। ৩২ বছর বয়সী ব্যাটসম্যান গড়লেন সাদা পোশাকে ভারতকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ড।
  • করোনাভাইরাস: হাসপাতালে ধোনির মা-বাবা
    করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাঁচির একটি হাসপাতালে ভর্তি হয়েছেন মহেন্দ্র সিং ধোনির মা দেবকি দেবী ও বাবা পান সিং। আইপিএলের জন্য জৈর সুরক্ষা বলয়ে থাকা চেন্নাই সুপার কিংস অধিনায়ক থাকছেন দলের সঙ্গেই।
  • ধোনির উপলব্ধি, তার কারণে হারতে পারত দল
    টি-টোয়েন্টি ক্রিকেটে শেষ ৫-৬ ওভারে উইকেটে গিয়ে যদি থিতু হতে সময় লাগে, দলের জন্য তাহলে বিপদ। মহেন্দ্র সিং ধোনির সেটি না বোঝার কারণ নেই। চেন্নাই সুপার কিংস অধিনায়ক নিজেই বলছেন, তার কারণে ভুগতে পারত দল।
  • ধোনিকে উপরে ব্যাটিংয়ের পরামর্শ গম্ভীরের
    বয়স ৪০ ছুঁইছুঁই। এর ছাপ পড়েছে মহেন্দ্র সিং ধোনির ব্যাটিংয়ে। গৌতম গম্ভীরের মতে, নেমেই প্রতিপক্ষ বোলারকে শাসন করা সেই ধোনি এখন আর নেই। চেন্নাই সুপার কিংস অধিনায়ককে তাই ব্যাটিং অর্ডারে উপরের দিকে নামার পরামর্শ দিলেন ভারতের সাবেক এই ওপেনার।
  • ধোনির ওপর ক্ষুব্ধ দ্রাবিড়, গল্প শোনালেন শেবাগ
    রাস্তায় হুটহাট ভীষণ রেগে যাচ্ছেন, কারও গাড়ি ভাঙচুর করছেন তো কাউকে প্রচণ্ড ধমকে দিচ্ছেন, এ কোন রাহুল দ্রাবিড়! বাস্তবে এই দৃশ্য অকল্পনীয়, সেটিই ফুটিয়ে তোলা হয়েছে একটি টিভি বিজ্ঞাপনে। ‘ইন্দিরানগর কা গুন্ডা’ চরিত্রে দ্রাবিড়ের দুর্দান্ত অভিনয়ে আলোচনার ঝড় তুলেছে এই বিজ্ঞাপন। বাস্তবেও কি কখনও মেজাজ হারাতে দেখা গেছে দ্রাবিড়কে? বিরেন্দর শেবাগ শোনালেন তেমনই এক গল্প।
  • ধোনির ১২ লাখ রুপি জরিমানা
    দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে আইপিএলের ম্যাচে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেলেন মহেন্দ্র সিং ধোনি। চেন্নাই সুপার কিংসের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা করা হয়েছে।
  • ধোনির রেকর্ড ছুঁলেন আসগর
    ছেলেদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড স্পর্শ করেছেন আসগর আফগান। তিনি ভাগ বসিয়েছেন সাবেক ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির রেকর্ডে।
  • আরেকটি শূন্য, ধোনি-সৌরভের পাশে কোহলি
    ক্যারিয়ারের দীর্ঘতম সেঞ্চুরি খরা চলছে বিরাট কোহলির। সেই খরা কাটাবেন কী, উল্টো আবার তিনি আউট হলেন শূন্য রানে। এই পরিক্রমায় ভারতীয় অধিনায়ক নাম লেখালেন অনাকাঙ্ক্ষিত এক রেকর্ডে।
  • ধোনিকে ছাড়িয়ে গেলেন কোহলি
    সিরিজের দ্বিতীয় টেস্ট জিতে স্পর্শ করেছিলেন মহেন্দ্র সিং ধোনির রেকর্ড। এবার পূর্বসূরিকে ছাড়িয়ে ভারতের অধিনায়ক হিসেবে দেশের মাটিতে সবচেয়ে বেশি টেস্ট জয়ের রেকর্ডটা নিজের করে নিলেন বিরাট কোহলি।
  • ধোনির সঙ্গে তুলনায় পান্তের মানা
    ভারতের হয়ে উইকেটের পেছনে যেই দাঁড়ান, মহেন্দ্র সিং ধোনির সঙ্গে তার তুলনা আপনা-আপনি চলে আসে। অস্ট্রেলিয়ায় দেশটির সিরিজ জয়ে বড় ভূমিকা রাখা রিশাভ পান্তের সঙ্গেও হচ্ছে। তবে তরুণ এই কিপার-ব্যাটসম্যান বিষয়টি একদমই উপভোগ করছেন না। নিজের পরিচয়ে প্রতিষ্ঠিত হতে চান তিনি। 
  • ‘কিপিংয়ে ধোনি নেই বলে ভুগছে ভারতীয় স্পিনাররা’
    মহেন্দ্র সিং ধোনির মতো একজন না থাকলে অনেক ভাবেই তার শূন্যতা বোধ হতে পারে। তবে কিরন মোরে তুলে ধরলেন কৌতূহল জাগানিয়া একটি দিক। ভারতের সাবেক এই কিপার ও সাবেক প্রধান নির্বাচকের মতে, ধোনি কিপিংয়ে না থাকাতে কমে গেছে ভারতীয় স্পিনারদের কার্যকারিতা!
  • ধোনির অভাব টের পাবে ভারত: হোল্ডিং
    তারকা সমৃদ্ধ ভারতের ব্যাটিং লাইন-আপে একজন ফিনিশারের অভাব দেখছেন মাইকেল হোল্ডিং। তার মতে, রান তাড়ায় ছয় কিংবা সাতে মহেন্দ্র সিং ধোনির মতো কাউকে প্রয়োজন দলটির। ক্যারিবিয়ান কিংবদন্তি এই পেসারের ধারণা, ভারত খুব ভালো করেই টের পাবে ধোনির অনুপস্থিতি।
  • ‘চেন্নাইয়ের ধোনিকে ছেড়ে দেওয়া উচিত’
    আইপিএলের সদ্য সমাপ্ত আসরের পর চেন্নাই সুপার কিংসের নতুন করে দল সাজানোর প্রয়োজন দেখছেন আকাশ চোপড়া। মহেন্দ্র সিং ধোনিকে ছেড়ে দিয়ে সেই অর্থে নতুন ক্রিকেটার কেনার পরামর্শ দিয়েছেন তিনি।
  • ধোনিকে ছন্দে ফেরার পথ দেখালেন কপিল
    পরের আইপিএলেও খেলবেন বলে নিশ্চিত করেছেন মহেন্দ্র সিং ধোনি, কিন্তু পারফর্ম করার নিশ্চয়তা কীভাবে মিলবে! সেটির একটি পথ দেখালেন কপিল দেব। ভারতের ২০১১ বিশ্বকাপজয়ী অধিনায়কের জন্য ১৯৮৩ বিশ্বকাপজয়ী অধিনায়কের পরামর্শ, গোটা বছরে শুধু আইপিএল খেললে পারফর্ম করা যাবে না, খেলতে হবে ঘরোয়া অন্যান্য ক্রিকেটও।
  • ‘দর্শক ছাড়া ধোনির বিদায় হতে পারে না’
    দর্শকে ঠাসা থাকবে স্টেডিয়াম। প্রিয় নায়ককে বিদায় জানানো হবে প্রাণের জোয়ার দিয়ে। মহেন্দ্র সিং ধোনির শেষ আইপিএল ম্যাচে এমন কিছুরই কল্পনা করছেন মাইকেল ভন। সাবেক ইংল্যান্ড অধিনায়কের মতে, দর্শক ছাড়া আইপিএল থেকে ধোনির বিদায় হতে পারে না।
  • আইপিএলের পরের আসরেও খেলবেন ধোনি
    ব্যাটসম্যান ও অধিনায়ক হিসেবে এবারের আইপিএল ভালো কাটছে না মহেন্দ্র সিং ধোনির। অনেকে মনে করছেন, এটাই হয়তো চেন্নাই সুপার কিংস অধিনায়কের শেষ আসর। তবে ধোনি নিশ্চিত করলেন, ২০২১ সালের আইপিএলও খেলবেন তিনি।
  • পরের আইপিএলেও ধোনিকে অধিনায়ক চায় চেন্নাই
    এবারের আইপিএলে চেন্নাই সুপার কিংসের পারফরম্যান্স ভীষণ বাজে। এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে প্রথমবারের মতো টুর্নামেন্টের প্লে-অফে থাকছে না তারা। সামনে থেকে দলকে নেতৃত্ব দিতে ব্যর্থ হয়েছেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তাই দলটিতে তার ভবিষ্যৎ নিয়ে উঠেছে প্রশ্ন। তবে ফ্র্যাঞ্চাইজিটির প্রধান নির্বাহী কাসি বিশ্বনাথের বিশ্বাস, ২০২১ আইপিএলেও চেন্নাইকে নেতৃত্ব দেবেন ধোনি।
  • দলের বাজে ফর্মে কষ্ট পাচ্ছেন ধোনি
    আইপিএলে ধারাবাহিকতার প্রতিশব্দ বলা হতো চেন্নাই সুপার কিংসকে। সেই দলই এবার উল্টো রথের যাত্রী। ম্যাচের পর ম্যাচ হেরে চলেছে তারা। চেন্নাইয়ের অনেক সাফল্যের নায়ক মহেন্দ্র সিং ধোনি এবার পাচ্ছেন তিক্ত স্বাদ। দলের এই হাল দেখে মনোবেদনায় পুড়ছেন তিনি।
  • ধোনির দলকে হারিয়ে ধোনির উপহার পেলেন বাটলার
    ম্যান অব দা ম্যাচের ট্রফি জস বাটলার পেলেন। এরপর তিনি পেলেন আরেকটি অমূল্য উপহার। যে দলকে হারিয়েছেন, সেই দলের অধিনায়কের জার্সি! দারুণ ব্যাটিংয়ে চেন্নাই সুপার কিংসকে হারানোর পর মহেন্দ্র সিং ধোনির মাইলফলক ম্যাচের জার্সিটি পেয়েছেন বাটলার।
  • ধোনির ‘২০০’
    আইপিএলে মহেন্দ্র সিং ধোনির রয়েছে বেশ কয়েকটি রেকর্ড। এবার আরও একটি মাইলফলক স্পর্শ করলেন এই কিপার-ব্যাটসম্যান। প্রথম ক্রিকেটার হিসেবে টুর্নামেন্টের ইতিহাসে ২০০ ম্যাচ খেলার কীর্তি গড়লেন তিনি।
  • ধোনির চিৎকারে ওয়াইড দিলেন না আম্পায়ার!
    অফ স্টাম্পের অনেকটা বাইরের বল। দুই হাত তুলে ওয়াইডের সঙ্কেত দিতে উদ্যত আম্পায়ার। উইকেটের পেছন থেকে চিৎকার  করে ও শরীরী ভাষায় আপত্তি জানালেন মহেন্দ্র সিং ধোনি। আম্পায়ার পল রাইফেলও হাত নামিয়ে ফেললেন। ওয়াইড নয়! আইপিএলের ম্যাচে এই কাণ্ড নিয়ে বিতর্ক চলছে তুমুল।
  • ‘গলা শুকিয়ে যাচ্ছিল’ ধোনির
    সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে শেষ দুই ওভারে বারবার বিরতি নিতে হচ্ছিল মহেন্দ্র সিং ধোনির জন্য। ৭ রানে হেরে যাওয়ার পর চেন্নাই সুপার কিংস অধিনায়ক দিলেন এর অদ্ভূত ব্যাখ্যা। তার নাকি গলা শুকিয়ে যাচ্ছিল! 
  • ধোনিকে ছাড়িয়ে হিলি
    সব সময়ের সেরা কিপারদের একজন মহেন্দ্র সিং ধোনিকে একটি জায়গায় ছাড়িয়ে গেছেন অ্যালিসা হিলি। নারী-পুরুষ মিলিয়ে, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ডিসমিসাল এখন অস্ট্রেলিয়ার নারী দলের এই কিপারের।
  • ধোনিকে ধুয়ে দিলেন গম্ভীর
    দুইশর ওপরে রান তাড়া করার চ্যালেঞ্জ, সেখানে মহেন্দ্র সিং ধোনির মতো একজন অভিজ্ঞ ব্যাটসম্যান নামলেন কিনা সাত নম্বরে! কিছুতেই মানতে পারছেন না গৌতম গম্ভীর। এমন ‘অযৌক্তিক’ সিদ্ধান্তের জন্য চেন্নাই সুপার কিংস অধিনায়কের কড়া সমালোচনা করেছেন ভারতের সাবেক এই ওপেনার। তার মতে, সামনে থেকে নেতৃত্ব দেওয়া উচিত ছিল ধোনির।
  • ধোনির সিদ্ধান্তে অবাক কারান
    হুটহাট সিদ্ধান্ত নিয়ে প্রায়ই ম্যাচের মোড় ঘুরিয়ে দেন মহেন্দ্র সিং ধোনি। আইপিএলের উদ্বোধনী ম্যাচ হয়ে রইলো তার আরেকটি চমকের উদাহরণ হয়ে। ম্যাচের খুব গুরুত্বপূর্ণ সময়ে প্রমোশন দিয়ে ব্যাটিংয়ে পাঠান স্যাম কারানকে। ক্যামিও ইনিংসে আস্থার প্রতিদান দেওয়া ইংলিশ অলরাউন্ডার নিজেও অবাক ধোনির আগে ব্যাটিংয়ে নামায়।
  • টেন্ডুলকার-কোহলির চেয়েও জনপ্রিয় ধোনি!
    একসময় বলা হতো, ক্রিকেট ভারতে ধর্মের মতো আর শচিন টেন্ডুলকার সেই ধর্মের দেবতা। গত ১০ বছরে আবার জনপ্রিয়তার নতুন রূপ দেখা গেছে বিরাট কোহলিকে দিয়ে। তবে সুনিল গাভাস্কারের মতে, ভারতের এই দুজনের চেয়েও বেশি জনপ্রিয় মহেন্দ্র সিং ধোনি।
  • ‘আইসোলেশনের প্রথম ৬ দিন ছিল বেশ কঠিন’
    দীর্ঘ পাঁচ মাস ছিলেন পরিবারের সঙ্গে। সেখান থেকে সব ছেড়ে কোভিড-১৯ এর প্রটোকল মেনে এক রুমে বন্দি, স্বাভাবিকভাবেই অস্বস্তিতে ছিলেন মহেন্দ্র সিং ধোনি। চেন্নাই সুপার কিংস অধিনায়কের স্বীকারোক্তি, সেলফ-আইসোলেশনের প্রথম ৬ দিন বেশ কঠিন ছিল তার জন্য।
  • ‘ধোনি সতেজ ও খেলায় ফিরতে প্রস্তুত’
    ২০১৯ বিশ্বকাপের পর থেকে খেলার বাইরে। ১৪ মাস বিরতির পর ৩৯ বছর বয়সী এক জনকে নিয়ে সংশয় জাগাই স্বাভাবিক। তবে মহেন্দ্র সিং ধোনিকে ভালো করে জানেন বলে কোনো দ্বিধা নেই স্টিভেন ফ্লেমিংয়ের। চেন্নাই সুপার কিংস কোচ নিশ্চিত, একটুও মরচে ধরেনি ধোনির খেলায়। বরং লম্বা বিরতিতে দলের অধিনায়ক সতেজ হয়ে মাঠে ফিরতে প্রস্তুত বলে মনে করেন তিনি।
  • ‘পাকিস্তানের প্রয়োজন ধোনির মতো অধিনায়ক’
    ইংল্যান্ডে টেস্ট সিরিজ বাঁচাতে মাঠে নামছে পাকিস্তান, অধিনায়ক আজহার আলি লড়ছেন দলে জায়গা বাঁচাতে। পাকিস্তান অধিনায়কের ফর্ম নিয়ে যখন আলোচনা তুমুল, কামরান আকমল তখন তুলে ধরলেন মহেন্দ্র সিং ধোনির উদাহরণ। পাকিস্তানের এই কিপার-ব্যাটসম্যানের মতে, তাদের প্রয়োজন ধোনির মতো একজন অধিনায়ক।
  • মোদীর চিঠি, ধোনির কৃতজ্ঞতা
    ভারতীয় ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনির প্রভাব ও অবদানের কথা বিস্তারিত উল্লেখ করে খোলা চিঠিতে কিংবদন্তি এই অধিনায়কের প্রতি সম্মান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আবেগঘন সেই চিঠি দেখে আপ্লুত ধোনি জবাবে জানিয়েছেন কৃতজ্ঞতা।
  • টেন্ডুলকার বোর্ডকে বলেছিলেন ধোনিকে নেতৃত্ব দিতে
    প্রথম স্লিপে দাঁড়িয়ে প্রায়ই খেলার বিভিন্ন দিক নিয়ে কিপার মহেন্দ্র সিং ধোনির সঙ্গে কথা বলতেন শচিন টেন্ডুলকার। বোলিং পরিবর্তন, মাঠ সাজানো, ম্যাচের বিভিন্ন পরিস্থিতিতে ভাবনা, সবকিছুই থাকত কথোপকথনে। ধোনির ক্ষুরধার ক্রিকেট মস্তিষ্কের প্রমাণ তখনই পেয়েছিলেন টেন্ডুলকার। এই কিংবদন্তি জানালেন, ভারতীয় বোর্ডকে তিনি বলেছিলেন ধোনিকে অধিনায়কের দায়িত্ব দিতে।
  • ধোনির যে দুটি ঘটনা কখনও ভুলবেন না লক্ষণ
    দীর্ঘ ক্যারিয়ারে মহেন্দ্র সিং ধোনির সঙ্গে অনেক ম্যাচ খেলেছেন ভিভিএস  লক্ষণ । ধোনির নেতৃত্বে খেলেছেন ৩৪ টেস্ট। মাঠের ভেতরে-বাইরে দুজনের আছে অসংখ্য স্মৃতি। তবে দুটি ঘটনা আলাদা করে দাগ কেটে আছে লক্ষণের হৃদয়ে। ধোনির বিদায়ের পর মজার সেই দুটি ঘটনা শোনালেন তিনি। 
  • অবসরের দিন ‘কেঁদেছেন’ ধোনি-রায়না
    আর কখনও দেশের হয়ে মাঠে নামা হবে না-কঠিন এই সিদ্ধান্তের পর স্বাভাবিকভাবেই আবেগতাড়িত হয়ে পড়েছিলেন মহেন্দ্র সং ধোনি ও সুরেশ রায়না। চোখে জল নিয়ে জড়িয়ে ধরেছিলেন একে অপরকে, জানালেন রায়না। অবশ্য কষ্টের হলেও, জীবনের নতুন অধ্যায়ের শুরুটা পরে উদযাপনও করেছিলেন বলে জানালেন সাবেক বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • ঘরে বসে ধোনির অবসর ভালো লাগেনি ইনজামামের
    মাঠ থেকে মিলেছে সম্মান, মাঠের পারফরম্যান্সেই ধরা দিয়েছে তারকাখ্যাতি। বিদায় কেন মাঠ থেকে নয়? এই প্রশ্ন তুলে পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হক বলছেন, মাঠ থেকেই বিদায় নেওয়া উচিত ছিল মহেন্দ্র সিং ধোনির।
  • ‘আপনি সবসময়ই আমার অধিনায়ক’, ধোনিকে কোহলি
    মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে আন্তর্জাতিক পথচলা শুরু বিরাট কোহলির। পরে তিনিই হন ধোনির অধিনায়ক। পূর্বসূরির প্রতি অগাধ শ্রদ্ধা কোহলির। জানালেন, ধোনি সবসময়ই তার অধিনায়ক হয়ে থাকবেন।
  • ‘দা হানড্রেড’ খেলতে ধোনিকে ওয়ার্নের প্রস্তাব
    আন্তর্জাতিক ক্রিকেট ছাড়তে না ছাড়তেই বাইরের লিগে খেলার প্রস্তাব পেয়ে গেলেন মহেন্দ্র সিং ধোনি। ইংল্যান্ডের একশ বলের টুর্নামেন্ট ‘দা হানড্রেড’ এ লন্ডন স্পিরিট দলে ভারতীয় সাবেক অধিনায়ককে চান শেন ওয়ার্ন। মজার ছলেই অস্ট্রেলিয়ান কিংবদন্তি লেগ স্পিনার জানালেন, ধোনিকে পেতে যত টাকাই লাগুক জোগাড় করবেন তিনি।
  • ‘টসে দেখা হবে’, ধোনিকে রোহিত
    জাতীয় দলে একসঙ্গে আর মাঠে নামা হবে না দুজনের; তবে ক্রিকেটের মঞ্চে ঠিকই দেখা হবে। হোক না তা প্রতিপক্ষ হিসেবে। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেওয়া মহেন্দ্র সিং ধোনিকে আসন্ন আইপিএলে মুখোমুখি লড়াইয়ের আমন্ত্রণ জানিয়ে রাখলেন রোহিত শর্মা।
  • পরিসংখ্যানে ধোনির সীমিত ওভারের ক্যারিয়ার
    উইকেটের সামনে-পেছনে ছিলেন দারুণ সফল। কোনো কমতি ছিল না নেতৃত্বেও। ভারতীয় ক্রিকেটে তার অবদান কতটা, পরিসংখ্যান এর ঠিকঠাক চিত্র তুলে ধরতে ব্যর্থ। তবে, রেকর্ডবই দেখাচ্ছে ক্রিকেটে কতটা গভীর ছাপ রেখেছেন মহেন্দ্র সিং ধোনি।
  • টেন্ডুলকারের ধোনিকে প্রথম দেখার স্মৃতি
    আন্তর্জাতিক ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনির অভিষেকের আগে তার কথা জানতেন না শচিন টেন্ডুলকার। তবে দেখার পর কিংবদন্তি এই ব্যাটসম্যান দ্রুতই বুঝে যান, এক রত্ন পেতে যাচ্ছে ভারত।
  • ‘ধোনির মতো কেউ আসবে না’
    তার অবসর নিয়ে আলোচনা চলছিন অনেক দিন ধরেই। তবে শনিবার সন্ধ্যায় ইনস্টাগ্রামে অনেকটা আচমকাই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ভারতের জার্সি গায়ে আর দেখা যাবে না তাকে। ভারতীয় ক্রিকেটের অন্যতম সফল অধিনায়কের অবসরের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে তার বন্দনা।
  • অবসরে ধোনি
    তার অবসর নিয়ে দীর্ঘ দিন থেকেই চলছে আলোচনা। অবশেষে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন মহেন্দ্র সিং ধোনি।
  • হতাশায় ধোনিকে বিমার মেরেছিলাম: শোয়েব
    গতির ঝড়ে ব্যাটসম্যানদের কাঁপিয়ে দেওয়ায় জুড়ি ছিল না শোয়েব আখতারের। কিন্তু চৌদ্দ বছর আগে এক টেস্টে তরুণ মহেন্দ্র সিং ধোনির সঙ্গে পেরে উঠছিলেন না তিনি। সাবেক পাকিস্তানি ফাস্ট বোলারের আগুনে গোলার বিপক্ষে আরও দুর্দান্ত ব্যাটিং করছিলেন ভারতীয় এই কিপার-ব্যাটসম্যান। হতাশায় শেষ পর্যন্ত ধোনিকে ইচ্ছাকৃত বিমার ছুঁড়েছিলেন শোয়েব!
  • ধোনি নাকি পন্টিং, আফ্রিদি জানালেন পছন্দ
    টানা দুই বিশ্বকাপ জয়ে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন রিকি পন্টিং। টেস্টেও তার নেতৃত্বের রেকর্ড দুর্দান্ত। মহেন্দ্র সিং ধোনি আইসিসির তিনটি টুর্নামেন্টে শিরোপাজয়ী অধিনায়ক, তার নেতৃত্বেই প্রথমবার আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিল ভারত। দুজনের একজনকে বেছে নেওয়া কঠিন। তবে সাবেক পাকিস্তানি অলরাউন্ডার শহিদ আফ্রিদি অধিনায়ক হিসেবে খানিকটা এগিয়ে রাখলেন ধোনিকে।
  • ‘ধোনির খেলা চালিয়ে যাওয়া উচিত’
    মহেন্দ্র সিং ধোনির ভবিষ্যৎ নিয়ে জল্পনা-কল্পনা ছিল আগে থেকেই। টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে যাওয়ায় তা পেয়েছে নতুন মাত্রা। গৌতম গম্ভীর মনে করেন, অভিজ্ঞ কিপার-ব্যাটসম্যানের আন্তর্জাতিক ক্রিকেটে খেলা চালিয়ে যাওয়া উচিত।
  • চার্টাড ফ্লাইটে গিয়ে ধোনিকে শুভেচ্ছা পান্ডিয়া ভাইদের
    করোনাভাইরাসের প্রকোপ শুরুর পর থেকে রাঁচিতে নিজের ফার্মহাউজে পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন মহেন্দ্র সিং ধোনি। জন্মদিনে সেখানে ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক পেলেন দুজন বিশেষ অতিথিকে। ধোনিকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে ভাড়া করা বিমানে উড়ে গিয়েছিলেন দুই অলরাউন্ডার ভাই ক্রুনাল ও হার্দিক পান্ডিয়া।
  • ক্রিকেটবিহীন এক বছর, ধোনির ভাবনায় তবু নেই অবসর
    দুদিন আগেই ৩৯তম জন্মদিন পালন করলেন মহেন্দ্র সিং ধোনি। আরেকটি মাইলফলক পূর্ণ হলো বৃহস্পতিবার । সবশেষ ক্রিকেট ম্যাচ খেলতে নামার এক বছর! তবে লম্বা সময় ক্রিকেটের বাইরে থাকলেও এখনই ক্রিকেট ছাড়ছেন না ভারতের এই সফল ক্রিকেট নেতা। তার ম্যানেজার জানালেন, অবসর নিয়ে একটুও ভাবছেন না ধোনি।
  • ধোনির জন্মদিনে ব্রাভোর গান ‘হেলিকপ্টার ৭’
    ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে অনেক কৌতূহলের মধ্যেই মঙ্গলবার ৩৯ বছর পূর্ণ করলেন মহেন্দ্র সিং ধোনি। ব্যাটিং ও নেতৃত্বে নিজেকে অনন্য উচ্চতায় তুলে নেওয়া ক্রিকেটারের জন্মদিনে ক্রিকেট বিশ্বজুড়ে চলছে স্তুতির জোয়ার। তবে ধোনিকে সবচেয়ে বড় উপহারটি দিলেন সম্ভবত ডোয়াইন ব্রাভো। ক্যারিবিয়ান অলরাউন্ডার নতুন গান বেঁধেছেন ধোনিকে নিয়ে।
  • ধোনি যেভাবে ‘ক্যাপ্টেন কুল’ হলেন
    কঠিন পরিস্থিতিতে মাথা ঠাণ্ডা রাখার জন্য মহেন্দ্র সিং ধোনিকে বলা হয় ‘ক্যাপ্টেন কুল।’ অধিনায়ক হওয়ার পর থেকেই কি এতটা শান্ত ছিলেন তিনি? ইরফান পাঠান জানালেন, সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে পাল্টে ধীর-স্থির হয়েছেন ধোনি।
  • ‘ধোনির শক্তি আস্থা, কোহলির সহজাত প্রবৃত্তি’
    ভারতের সফল অধিনায়কদের তালিকায় ওপরের দিকে থাকা মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলির নেতৃত্ব খুব কাছ থেকে দেখেছেন রবিচন্দ্রন অশ্বিন। দুই অধিনায়কের শক্তির জায়গা আলাদাভাবে চোখে পড়েছে এই অফ স্পিনারের। তার মতে, ধোনির শক্তির জায়গা সতীর্থের প্রতি আস্থা আর কোহলির সহজাত প্রবৃত্তি।
  • বাংলাদেশ-শ্রীলঙ্কা-উইন্ডিজের বোলিংয়ের মান নিয়ে গম্ভীরের প্রশ্ন
    নেতৃত্বের জন্য ব্যাটিংয়ে মহেন্দ্র সিং ধোনি অনেক বড় ত্যাগ স্বীকার করেছেন বলে মনে করেন গৌতম গম্ভীর। ভারতের সাবেক এই ওপেনারের বিশ্বাস, ওয়ানডেতে ধোনি তিন নম্বরে ব্যাট করলে অনেক রেকর্ড গড়তেন। এ প্রসঙ্গে বলতে গিয়ে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বোলিংয়ের মান নিয়ে প্রশ্ন তুলেছেন গম্ভীর।
  • অধিনায়ক কোহলিকে গড়ে তুলেছেন ধোনি
    মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে যখন দারুণ পারফর্ম করছিল দল, তখনই ভবিষ্যতে চোখ ছিল ভারতের। সহ-অধিনায়কের দায়িত্ব দেওয়া হয় বিরাট কোহলিকে। সম্ভাব্য উত্তরসূরীকে একটু একটু করে গড়ে তুলেছেন ধোনি। সেই দিনগুলি মনে করেই কোহলি বলছেন, ধোনির কাছ থেকে নেতৃত্বের অনেক কিছু শিখেছেন তিনি।
  • ‘ধোনির জন্য ২০১১ বিশ্বকাপ ফাইনালে দুইবার টস হয়েছিল’
    এক ম্যাচে দুইবার টস, তাও আবার বিশ্বকাপ ফাইনালে! অবাক করা ঘটনাটিই ঘটিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। ২০১১ বিশ্বকাপের শিরোপা নির্ধারণী ম্যাচে ভারতীয় সাবেক অধিনায়কের কথায় দুইবার টসের জন্য রাজি হয়েছিলেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা।
  • ‘আগামী বছরও বিশ্বকাপ খেলতে পারে ধোনি’
    মহেন্দ্র সিং ধোনি ক্রিকেট মাঠের বাইরে আছেন অনেক দিন। তবে ক্রিকেট আঙিনায় থেমে নেই তাকে নিয়ে আলোচনা। সেই আলোচনার বেশিরভাগ জুড়েই আছে তার অবসর। বিশেষজ্ঞদের নানা মত তো চলছেই, সবশেষ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে তার অবসরের খবর। তবে সেটি উড়িয়ে দিয়ে ধোনির শৈশবের কোচ কেশব  ব্যানার্জি বলছেন, এমনকি আগামী বছরও বিশ্বকাপ খেলতে পারেন ধোনি।
  • ধোনির বুদ্ধিতে ‘টাইব্রেকার’ জিতেছিল ভারত
    ক্রিকেট ম্যাচের স্কোরলাইন ইতিহাসে একবারই হয়েছিল ফুটবলের মতো, ‘ভারত ৩-০ পাকিস্তান!’ ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচ টাই হওয়ার পর ‘টাইব্রেকার’ জিতেছিল ভারত। টাই ম্যাচে জয়-পরাজয় বের করার সেই পদ্ধতির অফিসিয়াল নাম ছিল ‘বোল-আউট।’ প্রায় ১৩ বছর পর সেই ভারতীয় দলের একজন, রবিন উথাপা জানালেন, মহেন্দ্র সিং ধোনির দারুণ এক বুদ্ধিতে তারা জিতেছিল সেই টাইব্রেকার।
  • ব্যাটিংয়ে নামলেই বেড়ে যায় ধোনির হৃদস্পন্দন
    ম্যাচের খুব কঠিন পরিস্থিতিতে মেজাজ ধরে রাখার জন্য পরিচিত মহেন্দ্র সিং ধোনি। প্রবল চাপের সময়ও বরফ শীতল মানসিকতার জন্য তাকে বলা হয় ‘ক্যাপ্টেন কুল।’ তবে অন্য সবার মত তিনিও চাপ অনুভব করেন। যেমন ব্যাটিংয়ের শুরুতে। সাবেক ভারতীয় অধিনায়কের সহজ স্বীকারোক্তি, ব্যাটিংয়ের শুরুতে তার হৃদস্পন্দন বেড়ে যায়, ম্যাচের কঠিন সময়ে অনুভব করেন চাপ।
  • ধোনির জায়গায় কিপিং, ভয়ে থাকেন রাহুল
    উইকেটের সামনে-পেছনে নিজেকে এমন উচ্চতায় নিয়ে গেছেন মহেন্দ্র সিং ধোনি, তার জায়গায় খেলতে গেলে যে কারোরই স্নায়ু চাপে ভোগা স্বাভাবিক। এই অভিজ্ঞতা এরই মধ্যে হয়ে গেছে লোকেশ রাহুলের। ২৮ বছর বয়সী এই কিপার-ব্যাটসম্যান জানালেন, উইকেটের পেছনে দাঁড়ালে দর্শকদের চাপ ভড়কে দেয় তাকে। ভয়ে থাকেন কিপিংয়ের সময়।
  • এখনও আমার রাগ দেখনি, কুলদীপকে বলেছিলেন ধোনি
    প্রচণ্ড চাপে শান্ত। টানটান মুহূর্তেও বরফ শীতল মাথায় নেন সিদ্ধান্ত। মাঠে বোলার-ফিল্ডারদের ওপর কখনও রাগতে দেখা যায় না মহেন্দ্র সিং ধোনিকে। তবে তিনিও মেজাজ হারান। সেই গল্প শুনিয়েছেন বাঁহাতি রিস্ট স্পিনার কুলদীপ যাদব।
  • ধোনিকে যে কারণে সেরা বলছেন পিটারসেন
    মহেন্দ্র সিং ধোনির নেতৃত্ব গুণ নিয়ে চর্চা কম হয়নি। তবে তিনিই কি সর্বকালের সেরা? এটির বিপক্ষে যাওয়ার মতো খুব বেশি যুক্তি পাচ্ছেন না কেভিন পিটারসেন। প্রত্যাশার যে ভার ধোনিকে বয়ে নিতে হয়েছে, সেখানেই অধিনায়ক ধোনির তুলনীয় কাউকে দেখছেন না সাবেক ইংলিশ ব্যাটসম্যান।
  • ‘সর্বকালের সেরা ফিনিশার ধোনি’
    মাইকেল হাসি নিজে ছিলেন দারুণ ফিনিশার। তার এক পূর্বসূরী, মাইকেল বেভানকে দিয়ে জন্ম ‘ফিনিশার’ শব্দটির। সময়ের সঙ্গে দুর্দান্ত সব ফিনিশার আরও দেখেছে ক্রিকেট। তবে হাসির চোখে, সর্বকালের সেরা ফিনিশার মহেন্দ্র সিং ধোনি। যুক্তি দিয়েই নিজের ভাবনা ব্যাখ্যা করেছেন সাবেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান।
  • কিসের ভিত্তিতে দলে ফিরবেন ধোনি, প্রশ্ন গম্ভীরের
    ভারতের জার্সিতে আবারও কি দেখা যাবে মহেন্দ্র সিং ধোনিকে? প্রশ্নের জবাব হয়তো পাওয়া যেত আইপিএলে। তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে আইপিএলের মতো ধোনির ভাগ্যের আকাশও আপাতত মেঘাচ্ছন্ন। ধোনির সাবেক সতীর্থ গৌতম গম্ভীর বলছেন, আইপিএল না হলে ধোনির জাতীয় দলে ফেরার সম্ভাবনা খুবই ক্ষীণ। তার মতে, সংক্ষিপ্ত সংস্করণে ধোনির বিকল্প হতে পারেন লোকেশ রাহুল।
  • ‘এত দ্রুত ধোনিকে অবসরে ঠেলে দেবেন না’
    দীর্ঘদিন ধরে মাঠে নেই মহেন্দ্র সিং ধোনি। তবে আলোচনায় আছেন প্রবলভাবে। সেই আলোচনার বেশিরভাগ জুড়েই আছে তার অবসর। ভারতের অন্যতম সফল অধিনায়ককে নিয়ে সেসব আলোচনা মোটেও ভালো লাগছে না নাসের হুসেইনের। সাবেক ইংল্যান্ড অধিনায়কের মতে, এখনও অনেক কিছু দেওয়ার আছে ধোনির।
  • ধোনিকে অনেকটা পেছনে ফেলে কোহলির রেকর্ড
    নেতৃত্ব অনেক সময় বাজে প্রভাব ফেলে অনেক ক্রিকেটারের ব্যাটিংয়ে। বিরাট কোহলির ক্ষেত্রে উল্টো। নেতৃত্ব বরং তার ব্যাট হাতে ছুটে চলাকে করেছে আরও গতিময়। সেই পথচলায় অধিনায়ক কোহলি গড়লেন আরেকটি রেকর্ড। অনায়াসেই পেছনে ফেললেন পূর্বসূরি মহেন্দ্র সিং ধোনিকে।
  • ধোনি বাদ, কোহলি পাচ্ছেন ৭ কোটি
    লম্বা সময় ধরে জাতীয় দলের বাইরে থাকা কিপার-ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনিকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।
  • ওয়ানডে 'ছাড়তে পারেন' ধোনি
    গত বছর ওয়ানডে বিশ্বকাপের সেমি-ফাইনাল থেকে ভারতের বিদায়ের পর কোনো আন্তর্জাতিক ম্যাচ না খেলা মহেন্দ্র সিং ধোনি ছাড়তে পারেন ওয়ানডে। তবে ৩৮ বছর বয়সী কিপার-ব্যাটসম্যানের এখনও টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সম্ভাবনা দেখছেন দেশটির কোচ রবি শাস্ত্রী।
  • ধোনির আন্তর্জাতিক ক্যারিয়ার কি শেষ?
    ঝাড়খন্ড অনূর্ধ্ব-২৩ দলের সাথে তার অনুশীলনের খবর বেশ আলোড়ন তুলেছিল ভারতীয় গণমাধ্যমে। শীঘ্রই মাঠে ফিরবেন বলে নিজেকে প্রস্তুত করছেন, ধারণা করা হচ্ছিল এমনটাই। কিন্তু মহেন্দ্র সিং ধোনির ক্যারিয়ারকে বড় এক প্রশ্নবোধক চিহ্নের সামনে ফেলে দিয়েছে এমএসকে প্রসাদের মন্তব্য। বাংলাদেশের বিপক্ষে সিরিজের দল ঘোষণার দিন ভারতের প্রধান নির্বাচক একরকম পরিষ্কার ভাবে জানিয়ে দিলেন, তাদের ভবিষ্যৎ পরিকল্পনায় নেই ধোনি।
  • ধোনিকে ছাড়িয়েও কোহলির পা মাটিতেই
    আগের টেস্টের জয়ে মহেন্দ্র সিং ধোনির পাশে বসেছিলেন বিরাট কোহলি। পরের টেস্টের জয়ে গেলেন ছাড়িয়ে। ভারতের সফলতম টেস্ট অধিনায়ক এখন এককভাবে কোহলি। তবে পূর্বসূরির চেয়ে কম ম্যাচে নেতৃত্ব দিয়ে তাকে ছাড়িয়ে গেলেও পা মাটিতেই রাখছেন অধিনায়ক কোহলি।
  • ধোনিকে ছাড়াই ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারত
    মহেন্দ্র সিং ধোনির ভবিষ্যৎ নিয়ে তুমুল জল্পনা-কল্পনার মধ্যে অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যানকে ছাড়াই ওয়েস্ট ইন্ডিজ সফরের দল ঘোষণা করেছে ভারত।
  • ধোনির শেষের ধ্বনি
    একটি নেটে ব্যাট করছিলেন কেদার যাদব। আরেকটিতে দিনেশ কার্তিক। একাদশে জায়গা নিশ্চিত নয় দুজনের কারও। তবু নেটের পাশে সংবাদকর্মীদের ভিড়ে জায়গা পাওয়াই দায়। ক্রমাগত চলছে ক্যামেরার শাটার, জ্বলছে ফ্ল্যাশ। আরেকটি নেটে যে ছিলেন মহেন্দ্র সিং ধোনি! সবার চোখ কিংবা ক্যামেরার চোখ, তাক করা তার দিকেই। টানা তৃতীয় বিশ্বকাপ সেমি-ফাইনালের আগে সবার আগ্রহের কেন্দ্রে যেন এই ভারতীয় কিংবদন্তি।
  • ধোনির ধীর গতির ব্যাটিংয়ে কোহলির সমর্থন
    বিশ্বকাপে ধীর গতির ব্যাটিংয়ের জন্য সমালোচনার মুখে পড়েছেন ভারতের উইকেটরক্ষক ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি। শচীন টেন্ডুলকার পর্যন্ত প্রশ্ন তুলেছেন তার ব্যাটিংয়ের ধরন নিয়ে। তবে সতীর্থের ব্যাটিংয়ের ধরনে সমর্থন আছে বিরাট কোহলির। ধোনির অভিজ্ঞতা দলের জন্য খুব গুরুত্বপূর্ণ বলে মনে করেন ভারত অধিনায়ক।
  • চেহেল, ধোনির নৈপুণ্যে সিরিজ ভারতের
    অস্ট্রেলিয়ায় সেরা বোলিংয়ের রেকর্ড স্পর্শ করা যুজবেন্দ্র চেহেল লক্ষ্যটা রাখলেন নাগালে। কেদার যাদবের সঙ্গে অবিচ্ছিন্ন শতরানের জুটিতে দলকে পথ দেখালেন মহেন্দ্র সিং ধোনি। তাদের নৈপুণ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজও জিতে নিল ভারত।
  • ভারত টি-টোয়েন্টি দলে ফিরলেন ধোনি
    ভারতের টি-টোয়েন্টি দলে ফিরলেন কিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি। ওয়েস্ট ইন্ডিজ বিপক্ষে দলে ছিলেন না তিনি। নেই অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন সিরিজের দলেও। তবে জায়গা পেয়েছেন নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের দলে।
  • উইন্ডিজ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টিতে নেই ধোনি
    ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি টি-টোয়েন্টি সিরিজের ভারত দলে জায়গা হয়নি মহেন্দ্র সিং ধোনির। জাতীয় দলে পুরোপুরি স্থায়ী হওয়ার পর এই প্রথম বাদ পড়লেন অভিজ্ঞ কিপার ব্যাটসম্যান।
  • শ্রীলঙ্কার সুইং বোলিংয়ে বিপর্যস্ত ভারত
    ২ ওভারে ১ উইকেটে শূন্য। ৫ ওভারে ২ উইকেটে ২। ১৩ ওভারে ৪ উইকেটে ১৬। ১৭ ওভারে ৭ উইকেটে ২৯। ম্যাচ যত এগোয়, ভারতের স্কোরকার্ডের চেহারা ততই হয়ে ওঠে অবিশ্বাস্য। ধ্বংসস্তুপে দাঁড়িয়ে মহেন্দ্র সিং ধোনির লড়িয়ে ইনিংসে কিছুটা মান বাঁচিয়েছে ভারত। তবে ম্যাচ বাঁচাতে পারেনি।
  • পদ্ম ভূষণের জন্য মনোনীত ধোনি
    ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্ম ভূষণের জন্য মহেন্দ্র সিং ধোনির নাম সুপারিশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।
  • ভারতের নায়ক ‘ওয়াইন’ ধোনি
    বয়সের সঙ্গে কিভাবে বাড়ছে ব্যাটের ধার? পুরস্কার বিতরণীতে সঞ্চালকের প্রশ্নে হাসলেন ম্যাচ-সেরা মহেন্দ্র সিং ধোনি, “ওয়াইনের মতো!” সময়ের সঙ্গে যেমন দামি হয়ে উঠে ওয়াইন, তেমনি ৩৬ ছুঁইছুঁই ধোনিও ভারতের জন্য মহামূল্য। সেটি দেখিয়ে দিলেন আরও একবার।
  • ধোনি-সংস্পর্শে সোহান
    বাংলাদেশ-ভারতের প্রস্তুতি ম্যাচ তখন শেষ। সেন্টার উইকেটে ব্যাটিং অনুশীলন করছিলেন যুবরাজ সিং। পাশেই প্যাড পরে ব্যাটিংয়ের অপেক্ষায় মহেন্দ্র সিং ধোনি। তার সঙ্গে দেখা গেল বাংলাদেশের একজনকে; নুরুল হাসান সোহান।
  • যুবরাজ-ধোনির শতকে ভারতের সিরিজ জয়
    প্রায় পাঁচ বছর পর তিন অঙ্কের দেখা পেলেন যুবরাজ সিং। সঙ্গে নেতৃত্ব ছাড়ার পর মহেন্দ্র সিং ধোনির প্রথম শতকে রানের পাহাড় গড়লো ভারত। ওয়েন মর্গ্যানের অধিনায়কোচিত ইনিংসে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে গেলেও সেই পাহাড় টপকাতে পারেনি ইংল্যান্ড।
  • অধিনায়কের দায়িত্ব ছাড়লেন ধোনি
    ইংল্যান্ড সিরিজের আগে সীমিত ওভার ক্রিকেটের নেতৃত্ব ছেড়েছেন ভারতের সফলতম অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তবে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে খেলা চালিয়ে যাবেন তিনি।