• হাইলাইটস: ইংল্যান্ড-অস্ট্রেলিয়া লর্ডস টেস্টের তৃতীয় দিন
    ইংল্যান্ড-অস্ট্রেলিয়া লর্ডস টেস্টের তৃতীয় দিনের উল্লেখযোগ্য অংশ।
  • বিশ্বকাপে সফল বাংলাদেশ: বিসিবি সভাপতি
    পয়েন্ট টেবিলে আট নম্বরে থেকে বিশ্বকাপ শেষ করেছে বাংলাদেশ। সেমি-ফাইনাল খেলার স্বপ্ন বহুদূর, পূরণ হয়নি অন্তত পাঁচটি জয়ের লক্ষ্যও। এরপরও বাংলাদেশের বিশ্বকাপ অভিযানেকে সফল বলে মনে করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। আইসিসি সভায় বাংলাদেশের দারুণ প্রশংসা করা হয়েছে বলেও জানালেন বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার প্রধান। 
  • বাংলাদেশের ব্যর্থতা মনে রেখে সতর্ক ছিলেন স্টোকস
    ২ বলে প্রয়োজন ৩ রান। সমীকরণ মেলানো থিতু একজন ব্যাটসম্যানের জন্য খুব কঠিন কাজ নয়। তবে বাজে একটা শট কিংবা অসাধারণ কোনো বলে বদলে যেতে পারতো চিত্র। নিউ জিল্যান্ডের বিপক্ষে ফাইনালে ওই পরিস্থিতিতে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে জিততে জিততে বাংলাদেশের হেরে যাওয়ার ঘটনাটি মনে করে সাবধানী ছিলেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস।
  • ফাইনাল টাই হলে যৌথভাবে শিরোপা দেওয়ার প্রস্তাব কিউই কোচের
    ভবিষ্যতে বিশ্বকাপের ফাইনাল টাই হলে দুই দলকে যৌথভাবে শিরোপা দেওয়ার কথা ক্রিকেট কর্তাদের বিবেচনা করা উচিত বলে মনে করেন নিউ জিল্যান্ডের কোচ গ্যারি স্টেড।
  • উইলিয়ামসন-স্টোকসের ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট
    বিশ্বকাপ জুড়ে দারুণ পারফরম্যান্স কেন উইলিয়ামসন ও বেন স্টোকসকে এনে দিয়েছে ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট।
  • অস্ট্রেলিয়ান কোচের হাত ধরে ইংল্যান্ডের বিশ্বজয়
    অনুশীলনে তাকে খুব ব্যস্ত বা হাঁকডাক করতে দেখা যায় খুব কমই। হয়তো রোলারের ওপর বসে থাকেন। মাঠ বা নেটের পাশে দাঁড়িয়ে তাকিয়ে থাকেন। সংবাদমাধ্যমের সামনে হাজির হন কদাচিৎ। আড়ালে থাকতে পছন্দ করেন, নিজের মতো কাজ করতে ভালোবাসেন। সেই পথ ধরে হেঁটেই ট্রেভর বেলিস পেলেন সাফল্যের ঠিকানা, ইংল্যান্ডের বিশ্বজয়ের নেপথ্য নায়ক। ক্রিকেটে চিরপ্রতিন্দ্বন্দ্বী দেশ অস্ট্রেলিয়ার এই কোচের হাত ধরেই ইংলিশরা পেল বহু আরাধ্য ট্রফির দেখা।
  • সতীর্থরা আস্থা রাখায় খুশি আর্চার
    আন্তর্জাতিক ক্যারিয়ারে অভিজ্ঞতা মোটেও বেশি নয়। তারপরও বিশ্বকাপের ফাইনালে সুপার ওভারে জফরা আর্চারের হাতে বল তুলে দেন ইংল্যান্ড অধিনায়ক। ম্যাচের এমন পরিস্থিতিতে সতীর্থরা আস্থা রাখায় ভীষণ খুশি ডানহাতি এই পেসার। ক্যারিয়ারে খুব অল্প সময়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়ে উচ্ছ্বসিত ইংলিশ এই পেসার।
  • ওভারথ্রোয়ে ইংল্যান্ডকে ৬ রান দেওয়ার সিদ্ধান্ত ভুল: টাফেল
    দ্বিতীয় রান নেওয়ার প্রচেষ্টায় নিজেকে বাঁচাতে ডাইভ দেওয়া বেন স্টোকসের ব্যাটে লেগে বল পেরিয়ে যায় সীমানা। দৌড়ে ২ আর ওভারথ্রো ৪ মিলিয়ে ইংল্যান্ডকে ৬ রান দেন আম্পায়ার, যা বড় এক ভুল বলে দাবি করেছেন মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাবের ক্রিকেটের নিয়ম তৈরি করা সাব কমিটির সদস্য সাইমন টাফেল। নিয়ম অনুযায়ী, ওটা ৫ রান হওয়া উচিত ছিল বলে মনে করেন সাবেক অস্ট্রেলিয়ান এই আম্পায়ার। 
  • আইসিসির বিশ্বকাপ একাদশে সাকিব
    টুর্নামেন্ট জুড়ে ব্যাটে-বলে আলো ছড়ানো সাকিব আল হাসান জায়গা পেয়েছেন আইসিসি ঘোষিত বিশ্বকাপ একাদশে।
  • বিশ্বকাপ জিতে গোটা বিশ্ব পেয়ে গেছেন মর্গ্যান
    ওয়ানডে ক্রিকেটে ইংল্যান্ডের বদলে যাওয়ার শুরু তার নেতৃত্বে। দলটির এগিয়ে চলা, চমক জাগানিয়া শক্তি হিসেবে গড়ে ওঠা, সবই তার ছায়ায়। বাকি ছিল বিশ্ব আসরে শ্রেষ্ঠত্ব দেখানো। ওয়েন মর্গ্যানের ইংল্যান্ড করে দেখাল সেটিও। ইংল্যান্ড অধিনায়ক তাই ভাসছেন সব পেয়ে যাওয়ার আনন্দে।
  • ‘সুপার হিউম্যান’ স্টোকস
    ২২ গজে মনে রাখার মতো কীর্তি বেশ কিছুই গড়েছেন। তবু বেন স্টোকসের দুটি ছবিই যেন লোকের মনে বেশি জায়গা করে নিয়েছিল। টানা চার বলে ছক্কা হজম করে হাঁটু মুড়ে মুখ ঢেকে আছেন হাত দিয়ে। আর ব্রিস্টলের নাইট ক্লাবে মারামারি করে ধরা পড়েছেন পুলিশের হাতে। এবারের বিশ্বকাপ যেন স্টোকসের কাছে এই ছবিগুলো ভুলিয়ে দেওয়ার অভিযান, যেটি পূর্ণতা পেল ফাইনালে। এতটাই অসাধারণ পারফরম্যান্স যে দলের অধিনায়ক তাকে বলছেন, ‘সুপার হিউম্যান।’
  • উইলিয়ামসনের হাসিতে বেদনার প্রতিচ্ছবি
    বিশ্বকাপ জয়ের স্বপ্ন গুঁড়িয়ে গেছে নিষ্ঠুরতম উপায়ে, তবু হাসছেন কেন উইলিয়ামসন! একবার, দুবার নয়। বারবার। তার ক্রিকেটীয় বোধ, তার প্রজ্ঞা, ভাবনার গভীরতা, এসবের প্রতিফলন তো ফাইনাল শেষে সংবাদ সম্মেলনে পড়ল অনেকবারই। পাশাপাশি নিউ জিল্যান্ড অধিনায়ক হাসলেন অনেক, হাসালেন। রসিকতায় মাতালেন। তবে সেই হাসিতেই যেন ফুটে উঠল না পাওয়ার যন্ত্রণা। তার অসহায়ত্ব।
  • স্টোকসের যে ডাইভ ইংল্যান্ডকে নিল ট্রফির কাছে
    নিজেকে বাঁচাতে মরিয়া চেষ্টা। অন্তত আরেকটি বল টিকে থাকার প্রবল তাড়না। একটি প্রাণপণ ডাইভ! রান আউট থেকে বাঁচতে ঝাঁপিয়ে পড়লেন বেন স্টোকস। বল তার বাড়ানো ব্যাটে লেগে ফাঁকা জায়গা দিয়ে পার হলো সীমানা। নিউ জিল্যান্ডের স্বপ্নও যেন গেল বেরিয়ে। ইংল্যান্ড এগিয়ে গেল জয়ের ঠিকানার পথে।
  • বাউন্ডারি সংখ্যায় ট্রফির নিষ্পত্তি কতটা যৌক্তিক?
    ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি ক্রিকেটে নিয়মটির প্রয়োগ নিয়মিতই চলে আসছে। নক আউট ম্যাচ টাই হলে সেটির ভাগ্য নির্ধারণে সুপার ওভারের আশ্রয় নেওয়া তাই খুব অস্বাভাবিক নয়। তবে সুপার ওভারের সব নিয়ম অনুসরণ করা কতটা জরুরি, সেই প্রশ্ন উঠছে। বিশেষ করে ফাইনালের মতো ম্যাচে শিরোপা নির্ধারণে বাউন্ডারি সংখ্যা বিবেচনায় নেওয়ায় আলোচনার খোরাক জমছে অনেক।
  • ওয়ানডে ইতিহাসের সেরা ম্যাচ?
    ফাইনালের শেষ মুহূর্তগুলোর উত্তেজনা ধারাভাষ্য কক্ষ থেকে যার কণ্ঠে হয়ে উঠেছিল আরও প্রাণবন্ত, সেই ইয়ান স্মিথ পরে বলছিলেন, “শত শত বছরের ক্রিকেট ইতিহাস, নাটকীয়তায় এই ম্যাচের তুলনীয় কোনোটি আছে?” এই প্রশ্ন, এই কৌতূহল থাকার কথা বিশ্বজুড়ে আরও শত কোটি ক্রিকেট অনুসারীর। উত্তরগুলো শেষ পর্যন্ত গিয়ে হয়তো মিলবে একটি উপসংহারে, ওয়ানডে ইতিহাসের সেরা ম্যাচ এটিই!
  • ছবিতে বিশ্বকাপ: ইংল্যান্ড-নিউ জিল্যান্ড
    ক্রিকেট রোমাঞ্চের চূড়ান্ত রূপ দেখা গেল লর্ডসের ফাইনালে। মূল ম্যাচের পর টাই হলো সুপার ওভারও। সুপার ওভারসহ ম্যাচে বেশি বাউন্ডারি হাঁকানোয় প্রথমবারের মতো বিশ্বকাপ শিরোপা ঘরে তুলল ইংল্যান্ড। ছবি: রয়টার্স
  • আসর সেরা উইলিয়ামসন
    খুব কাছে গিয়েও জেতা হলো না শিরোপা। তবে বিশ্বকাপ ফাইনালে অসাধারণ লড়াইয়ের জন্য মাথা উঁচু করেই মাঠ ছেড়েছে কিউইরা। দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়া কেন উইলিয়ামসন জিতেছেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার।
  • ইংল্যান্ড-নিউ জিল্যান্ড ফাইনালের সেরা ৫ মুহূর্ত
    সুপার ওভারে বাটলার-স্টোকসের চার, নিশামের ছক্কা; থ্রোয়ে বাটলারের ব্যাটে বল লেগে বোনাস চার; সুপার ওভারের শেষ বল।
  • জন্মভূমির বিপক্ষে ফাইনালে নায়ক স্টোকস 
    উদ্বোধনী দিনে পথ দেখিয়েছিলেন দলকে। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শুভ সূচনা করেছিল স্বাগতিকরা। টুর্নামেন্টের শেষ দিনে আবারও টানলেন দলকে। ইংল্যান্ড পেল বিশ্বকাপ শিরোপার অনির্বচনীয় স্বাদ। ফাইনালে সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন বেন স্টোকস। 
  • হাইলাইটস: ইংল্যান্ড–নিউ জিল্যান্ড ফাইনাল
    ইংল্যান্ড–নিউ জিল্যান্ড ফাইনালের উল্লেখযোগ্য অংশ।
  • রুদ্ধশ্বাস জয়ে ইংল্যান্ডের স্বপ্নের শিরোপা
    রোমাঞ্চের কত রঙ থাকে? উত্তেজনার কত রূপ! ক্রিকেট তার অনিশ্চয়তা আর সৌন্দর্যের সবটুকু মেলে ধরল লর্ডসের ফাইনালে। পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচের ভাগ্য বদল হলো অসংখ্যবার। শ্বাসরুদ্ধকর ম্যাচ টাই হয়ে গড়াল সুপার ওভারে। সেখানেও রোমাঞ্চের তীব্র দুলুনি শেষে আবার টাই! শেষ পর্যন্ত দুই দলকে আলাদা করল বাউন্ডারি সংখ্যা। অবিশ্বাস্য নাটকীয়তার পর বিশ্বকাপ জয়ের অনির্বচনীয় স্বাদ পেল ইংল্যান্ড।
  • ফাইনালের ফয়সালা হতে পারে শুরুর লড়াইয়ে
    ভারতের টপ অর্ডারের সঙ্গে লড়াইয়ে ধরা দিয়েছে অভাবনীয় সাফল্য। যেটি পরে রূপ নিয়েছে সেমি-ফাইনাল জয়ের আনন্দে। নিউ জিল্যান্ডের পেস আক্রমণের লড়াই এবার ইংল্যান্ডের টপ অর্ডারের সঙ্গে। ট্রেন্ট বোল্ট ও ম্যাট হেনরি জুটির সঙ্গে জনি বেয়ারস্টো ও জেসন রয় জুটির লড়াইয়ের ফল নির্ধারণ করে দিতে পারে ফাইনালের ভাগ্য।
  • ফাইনালে বড় রান দেখছেন না মর্গ্যান
    গত তিন-চার বছর ধরে ইংল্যান্ডে ওয়ানডে মানেই যেন রান উৎসব। বিশ্বকাপের ঠিক আগে পাকিস্তানের বিপক্ষে স্বাগতিকদের পাঁচ ম্যাচের সিরিজেও ছিল রান বন্যা। ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্টে বড় রান হয়নি খুব একটা। ফাইনালেও চিত্রটা খুব একটা পাল্টানোর সম্ভাবনা দেখছেন না ইংল্যান্ড অধিনায়ক ওয়েন মর্গ্যান। 
  • নতুন চ্যাম্পিয়নের অপেক্ষায় ক্রিকেট বিশ্ব
    লর্ডসের বিখ্যাত লং রুমের দরজার ঠিক মাঝখানে টেবিলে রাখা ট্রফি। ফাইনালের আগের দুপুরে দুই পাশে দাঁড়িয়ে পোজ দিলেন ওয়েন মর্গ্যান ও কেন উইলিয়ামসন। ফাইনাল শেষে কার হাতে উঠবে ওই সুদৃশ্য সোনালী ট্রফি? দেড় মাস ধরে ৪৭ ম্যাচের দীর্ঘ পথচলা, অনেক উত্থান-পতন ও নাটকীয়তা, সাফল্য-ব্যর্থতার অনেক গল্প শেষে বিশ্বকাপ এখন অপেক্ষায় শেষ রোমাঞ্চের। নতুন চ্যাম্পিয়নকে স্বাগত জানাতে প্রস্তুত ক্রিকেটতীর্থ বলে খ্যাত লর্ডস। অপেক্ষায় পুরো ক্রিকেট বিশ্ব।
  • ফাইনালের আগে রোমাঞ্চিত বাংলাদেশের সাবেক কোচ
    লর্ডসের মূল মাঠ থেকে পাশেই নার্সারি গ্রাউন্ডের নেটের দিকে যাচ্ছিলেন ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি। ঠিক পেছনেই তাদের বোলিং কোচ শেন জার্গেনসেন। পরিচিত বাংলাদেশের সংবাদকর্মী দেখেই তার মুখে খেলে গেল হাসি। বাংলাদেশের সাবেক কোচ মনে রেখেছেন এখনও। এগিয়ে এসে জিজ্ঞেস করলেন কুশলাদি। ‘বিশ্বকাপ ফাইনাল খেলতে যাচ্ছেন, কেমন লাগছে?’ প্রশ্ন শুনে ভ্রু নাচিয়ে, অদ্ভুত মুখভঙ্গি করে বললেন, “রিডিকিউলাস...!”
  • ফাইনালের আগে দেশবাসীর ভালোবাসা টের পাচ্ছে নিউ জিল্যান্ড
    নিউ জিল্যান্ডের স্থানীয় সময় রাতে শুরু হওয়া বিশ্বকাপের ফাইনালে দেশকে সমর্থন জানাতে অনেকেই রাত জেগে খেলা দেখবেন বলে মনে করেন কিউই কোচ গ্যারি স্টেড।
  • টুর্নামেন্ট সেরার লড়াইয়ে থাকবেন সাকিবও
    বিশ্বকাপের উত্তেজনা-রোমাঞ্চ থেকে এখন অনেক দূরে সাকিব আল হাসান। স্ত্রী-সন্তানকে নিয়ে ছুটি কাটাচ্ছেন সুইজারল্যান্ড-ইতালিতে। দেশে বাংলাদেশ দলের পরবর্তী সফর নিয়ে তোড়জোড় শুরু হয়ে গেছে। বিশ্বকাপে অষ্টম হওয়া দলের ফাইনালে উপস্থিতির কোনো কারণ নেই। এরপরও সাকিবের সৌজন্যে লর্ডসের ফাইনালে উচ্চারিত হতে পারে বাংলাদেশের নাম; যদি এই অলরাউন্ডার জেতেন ‘ম্যান অব দা টুর্নামেন্ট’ পুরস্কার।
  • আমার চেয়ে কেউ বেশি হতাশ নয়: গাপটিল
    চলতি বিশ্বকাপে ব্যাট হাতে ভালো করতে না পারায় সমালোচনার মুখে আছেন অভিজ্ঞ ব্যাটসম্যান মার্টিন গাপটিল। তবে ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে রানে ফেরার ব্যাপারে আশাবাদী নিউ জিল্যান্ডের এই ওপেনার।
  • ফাইনালেও আক্রমণাত্মক মানসিকতা ধরে রাখতে চান আর্চার
    সেমি-ফাইনালে জফরা আর্চারের বাউন্সারে রক্তাক্ত হয়েছিলেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান অ্যালেক্স কেয়ারি। বিশ্বকাপের ফাইনালেও যে এমনটা হবে না তার নিশ্চয়তা দিচ্ছেন না ইংলিশ পেসার। জানিয়েছেন, নিউ জিল্যান্ডের বিপক্ষে আক্রমণাত্মক মানসিকতা ধরে রাখবেন।
  • ইংল্যান্ড বিশ্বকাপ-অ্যাশেজ জিতলেও দায়িত্ব ছাড়বেন কোচ বেলিস
    মনস্থির করে ফেলেছেন ট্রেভর বেলিস। বিশ্বকাপ ফাইনাল আর আসন্ন টেস্ট সিরিজে ফল যাই হোক অ্যাশেজ শেষেই দায়িত্ব ছাড়বেন ইংল্যান্ডের প্রধান কোচ।
  • সেই ওল্ড ট্র্যাফোর্ডে স্মৃতির মেলায় স্টিভ ওয়াহ
    হাই-হ্যালো, শুভেচ্ছা বিনিময়ে আন্তরিক। কিন্তু ক্রিকেট নিয়ে কথা বলতে চাইলেই মুখে তালা। চুক্তির দায়বদ্ধতা আছে। শত অনুরোধেও গলানো কঠিন। শেষ পর্যন্ত মোক্ষম একটি দাওয়াই কাজে লাগল, স্মৃতির দুয়ারে টোকা দেওয়া। ওল্ড ট্রাফোর্ড! ক্যারিয়ারের অন্যতম সেরা ম্যাচ এই ওল্ড ট্রাফোর্ডেই। এই প্রসঙ্গ তুলতেই কাজ হলো। স্টিভ ওয়াহ খানিকটা খুলে দিলেন মনের আগল।
  • ২০০৫ অ্যাশেজের জোয়ার ফিরবে ইংলিশ ক্রিকেটে?
    ২৭ বছর পর বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ড। সেটিও দেশের মাটিতে। ২০০৫ অ্যাশেজ জয়ের পাশাপাশি এবারের ফাইনাল সম্ভবত গত ৩০ বছরে ইংলিশ ক্রিকেটের সবচেয়ে বড় ঘটনা। তবে আরেকটি দিক থেকেও এই ফাইনাল হতে যাচ্ছে মাইলফলক। ১৪ বছর পর দেশটিতে ক্রিকেট দেখা যাবে ‘ফ্রি টু এয়ার’ চ্যানেলে! ধারণা করা হচ্ছে, আবার ক্রিকেটের জোয়ার ফিরতে পারে ইংল্যান্ডে।
  • ফিঞ্চ হতাশ, আছে গর্বও
    অনেক দলের জন্যই সেমি-ফাইনালে ওঠা মোটামুটি ভালো ফল। কিন্তু অস্ট্রেলিয়া? বিশ্বকাপে শিরোপা জয় ছাড়া যে কোনো কিছুই যেন তাদের জন্য ব্যর্থতা। সেমি-ফাইনালে হেরে গিয়ে তাই হতাশ অ্যারন ফিঞ্চ। তবে কয়েক মাস আগেও যে অগোছালো অবস্থায় ছিল দল, সেদিক থেকে সতীর্থদের নিয়ে গর্বও আছে অস্ট্রেলিয়ান অধিনায়কের।
  • সুর বেঁধে দিয়েছে ম্যাচের প্রথম ১০ ওভার: ফিঞ্চ
    দ্বিতীয় সেমি-ফাইনালে অস্ট্রেলিয়ার হারের পেছনে ম্যাচের প্রথম ১০ ওভারে দলের ব্যাটিং বিপর্যয়ের দায় দেখছেন অ্যারন ফিঞ্চ। অধিনায়ক মনে করেন, সে সময় খুব ভালো লেংথে বোলিং করে ম্যাচের সুরটা বেঁধে দিয়েছিল ইংল্যান্ড। 
  • ‘হাসিমুখে’ চ্যালেঞ্জ জিতে ফাইনালে ইংল্যান্ড
    স্বপ্ন চ্যাম্পিয়ন হওয়ার। শঙ্কা সেমি-ফাইনালের আগেই ছিটকে যাওয়ার! বিশ্বকাপ অভিযানে একটা সময় এই বাস্তবতার সামনে দাঁড়িয়ে ছিল ইংল্যান্ড। ওয়েন মর্গ্যান তখন বলেছিলেন, আতঙ্কিত না হয়ে, মুখে হাসি নিয়ে সব চ্যালেঞ্জ মোকাবেলা করে এগোতে চায় তার দল। সেভাবেই এগিয়ে ইংল্যান্ড পা রেখেছে ফাইনালে। দল যেভাবে সাড়া দিয়েছে চাপের মুহূর্তে, তাতে খুশি অধিনায়ক।
  • ইংল্যান্ড-অস্ট্রেলিয়া সেমি-ফাইনালের সেরা ৫ মুহূর্ত
    আর্চারের বলে শূন্যতে ফিঞ্চের বিদায়, ওকসের বোলিং তোপ, বাটলারের সরাসরি থ্রোয়ে স্মিথের রানআউট, রয়ের বিশাল ছক্কা।
  • নতুন বলে জাদুকরী ওকস
    শুরুটা করেন ম্যাচের প্রথম বলে চার হজম করে। দ্রুতই ঠিক করে নেন নিজের লাইন, লেংথ। গতি, বাউন্স আর সুইংয়ে বেঁধে দেন সুর। সঙ্গত করলেন অন্যরাও। গত আসরের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে উঠল ইংল্যান্ড। স্বাগতিকদের জয়ে সবচেয়ে বড় অবদান রেখে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন ক্রিস ওকস।
  • ‘ইটস কামিং হোম’ জোয়ারে সতর্ক মর্গ্যান
    এক বছর আগের স্লোগান আবার উঠছে উচ্চকিত হয়ে। স্রেফ বদলে গেছে ক্ষেত্র। ফুটবল থেকে বয়ে এসেছে ক্রিকেটে। রাশিয়া বিশ্বকাপে যখন একটু একটু এগিয়ে যাচ্ছিল ইংল্যান্ড, ট্রফি জয়ের আশায় রোমাঞ্চিত ইংলিশদের কণ্ঠে কণ্ঠে ছিল, ‘ইটস কামিং হোম’। এবার ক্রিকেট বিশ্বকাপের ট্রফি নিয়েও চলছে সেই রোমাঞ্চের দোলা। তবে সেই দোলায় এখনই আন্দোলিত হতে চান না ইংল্যান্ড অধিনায়ক ওয়েন মর্গ্যান।
  • ছবিতে বিশ্বকাপ: ইংল্যান্ড-অস্ট্রেলিয়া
    ইংলিশ বোলারদের দারুণ বোলিংয়ে বড় সংগ্রহ গড়তে পারল না বিশ্বচ্যাম্পিয়নরা। রান তাড়ায় জেসন রয়ের দাপুটে ব্যাটিংয়ের সামনে অসহায় দেখাল অস্ট্রেলিয়ান বোলারদের। অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে ১৯৯২ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে পৌঁছাল ইংল্যান্ড। ছবি: রয়টার্স
  • হাইলাইটস: ইংল্যান্ড-অস্ট্রেলিয়া
    ইংল্যান্ড-অস্ট্রেলিয়া সেমি-ফাইনালের উল্লেখযোগ্য অংশ।
  • এক বছরের জন্য নিষিদ্ধ আফগান পেসার আফতাব
    বিশ্বকাপে আচরণবিধি ভাঙায় আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে আফতাব আলমকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। এই সময়ে পেসারের সঙ্গে বোর্ডের চুক্তিও স্থগিত থাকবে।
  • ভারতের বিপক্ষে জয় ওয়ানডেতে নিউ জিল্যান্ডের ‘অন্যতম সেরা’
    বিশ্বকাপের সেমি-ফাইনালে শক্তিশালী ভারতের বিপক্ষে জয়কে ওয়ানডেতে নিউ জিল্যান্ডের অন্যতম সেরা পারফরম্যান্স বলে মনে করেন দেশটির সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেটোরি। এই জয়ে ফাইনালে কিউইরা অনেকটা আত্মবিশ্বাস পাবে বলেও মনে করেন তিনি।
  • বাংলাদেশ ভালো খেলেছে, কোচ কেন বরখাস্ত: সৌরভ
    ভারত-নিউ জিল্যান্ড সেমি-ফাইনাল ম্যাচ শেষের পর তখন বেশ কিছুক্ষণ হয়ে গেছে। ম্যাচের পর টিভিতে বিশ্লেষণ পর্ব শেষ করে মাঠ থেকে বেরিয়ে আসছিলেন সৌরভ গাঙ্গুলি। এগিয়ে গিয়ে বাংলাদেশের সংবাদকর্মী পরিচয় দিয়ে কথা বলতে চাইতেই সাবেক ভারতীয় অধিনায়ক বলে উঠলেন, “তোমাদের কি হলো বলো তো, কোচকে বরখাস্ত করে দিলে! বাংলাদেশ ভালো খেলেছে তো, কোচ কেন বরখাস্ত!”
  • সেমি-ফাইনালে পিচ বুঝে বোলিং আক্রমণে পরিবর্তন আনবে ইংল্যান্ড
    উইকেটের আচরণ বুঝে বিশ্বকাপের সেমি-ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে দল নির্বাচন করতে চায় ইংল্যান্ড। এজবাস্টনের পিচ স্পিনারদের সহায়তা করলে বোলিং আক্রমণে পরিবর্তন আসবে বলে জানিয়েছেন ইংলিশ অধিনায়ক ওয়েন মর্গ্যান।
  • আশা করি ভারতীয়রা খুব বেশি ক্ষুব্ধ নয়: উইলিয়ামসন
    ভারতীয় সমর্থকে ঠাসা গ্যালারি প্রথম দিনে রূপ নিয়েছিল নীল সমুদ্রে। রিজার্ভ ডেতে গ্যালারি পরিপূর্ণ ছিল না। তবে যারা ছিলেন, হয়তো ৯০-৯৫ শতাংশই ছিলেন ভারতের সমর্থক। তাদেরকে স্তব্ধ করে দিয়ে সেমি-ফাইনাল জিতেছে নিউ জিল্যান্ড। ম্যাচ শেষে সেই দর্শকদের থেকে শুরু করে হতাশ সব ভারতীয় সমর্থককে সান্ত্বনা দিতে চাইলেন নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন।
  • ৪৫ মিনিটের বাজে ক্রিকেটে বিশ্বকাপ শেষ: কোহলি
    পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে প্রাথমিক পর্ব শেষ করেছিল ভারত। মাঠের পারফরম্যান্সে তাদেরকে মনে হয়েছে অপ্রতিরোধ্য। প্রথম সেমি-ফাইনালে তারাই ছিল ফেভারিট। সম্ভাবনায় এগিয়ে ছিল রিজার্ভ ডে শুরুর সময়ও। কিন্তু টুর্নামেন্টের ৪১ দিন পরও যাদেরকে মনে হয়েছে দাপুটে, সেই দল হেরে গেছে ৪০-৪৫ মিনিটের বাজে ক্রিকেটে। ম্যাচ শেষে ভারত অধিনায়ক বিরাট কোহলির সবচেয়ে বড় আক্ষেপ সেখানেই।
  • নিউ জিল্যান্ড-ভারত ম্যাচের সেরা ৫ মুহূর্ত
    ছক্কায় টেইলরের অর্ধশতক, ভারতের টপ অর্ডারে বিপর্যয়, জিমি নিশামের দুর্দান্ত ক্যাচ, গাপটিলের সরাসরি থ্রোয়ে ধোনির রানআউট।
  • হাইলাইটস: নিউ জিল্যান্ড-ভারত
    নিউ জিল্যান্ড-ভারত ম্যাচের উল্লেখযোগ্য অংশ।
  • দুর্দান্ত বোলিংয়ে কিউইদের নায়ক হেনরি
    এবারের আসরে নিউ জিল্যান্ডের প্রথম ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন ম্যাট হেনরি। পরের ম্যাচে পেয়েছিলেন চার উইকেট। এরপর থেকে আর সেভাবে নিজেকে মেলে ধরতে পারছিলেন না। মহা গুরুত্বপূর্ণ ম্যাচে ছন্দে ফিরলেন এই পেসার। দলকে নিয়ে গেলেন ফাইনালে। প্রথম সেমি-ফাইনালে ভারতের বিপক্ষে অসাধারণ বোলিং করে জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • ছবিতে বিশ্বকাপ: নিউ জিল্যান্ড-ভারত
    রস টেইলর ও অধিনায়ক কেন উইলিয়ামসনের লড়াকু ফিফটিতে মাঝারি সংগ্রহ গড়ল নিউ জিল্যান্ড। অসাধারণ বোলিং-ফিল্ডিং আর বিশ্বাস নিয়ে সেই রানকেই জয়ের জন্য যথেষ্ট প্রমাণ করলেন দলের বোলার-ফিল্ডাররা। ব্যর্থ হয়ে গেল রবীন্দ্র জাদেজার প্রাণপণ লড়াই। রিজার্ভ ডেতে গড়ানো ম্যাচে ভারতকে হারিয়ে টানা দ্বিতীয় বারের মতো বিশ্বকাপের ফাইনালে পৌঁছাল কেন উইলিয়ামসনের দল। ছবি: রয়টার্স
  • এই ইংল্যান্ড ভিন্ন দল: প্লানকেট
    বিশ্বকাপে অতীতের ইংল্যান্ড দলগুলির চেয়ে ওয়েন মর্গ্যানের নেতৃত্বাধীন বর্তমান দলটিকে আলাদা বলে দাবি করেছেন পেসার লিয়াম প্লানকেট। নিজেদের দিনে স্বাগতিকদের যে কাউকে হারানোর সামর্থ্য আছে বলেও জানিয়েছেন তিনি।
  • অস্ট্রেলিয়া দলে হ্যান্ডসকম, খেলতে প্রস্তুত স্টয়নিস
    চোট পেয়ে ছিটকে যাওয়া উসমান খাওয়াজার জায়গায় বিশ্বকাপ সেমি-ফাইনালের আগে অস্ট্রেলিয়া দলে ঢুকেছেন পিটার হ্যান্ডসকম।
  • জাদেজার জাদু থামিয়ে ফাইনালে নিউ জিল্যান্ড
    ধ্বংসস্তূপে দাঁড়িয়ে ঘুরে দাঁড়ানোর অবিশ্বাস্য এক গল্প প্রায় লিখে ফেলেছিলেন রবীন্দ্র জাদেজা। আটে নেমে ওয়ানডে ইতিহাসের অন্যতম সেরা ইনিংস খেলেও দলকে এনে দিতে পারলেন না রূপকথার জয়। রোমাঞ্চকর লড়াইয়ে জিতে বিশ্বকাপের ফাইনালে উঠল নিউ জিল্যান্ড।
  • রিজার্ভ ডেতে গড়াল ভারত-নিউ জিল্যান্ড লড়াই
    কেন উইলিয়ামসনের লড়াই শেষ হয়ে গেছে বেশ আগেই। তখন লড়াই করছিলেন রস টেইলর। ভারতের দুর্দান্ত বোলিং সামলে চেষ্টা করছিলেন দলের রান যতটা সম্ভব বাড়াতে। কিন্তু এ দিন আর দেখা হলো না পরিণতি। বৃষ্টিতে থমকে যাওয়া ম্যাচ গড়াল রিজার্ভ ডেতে।
  • সতীর্থদের মুক্ত মনে খেলার পরামর্শ উইলিয়ামসনের
    চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত নিউ জিল্যান্ডের দুই ওপেনার ব্যর্থ। রান খরা চলছে মিডল-অর্ডারেও। শক্তিশালী ভারতের বিপক্ষে সেমি-ফাইনালে সাফল্য পেতে তাই সতীর্থ ব্যাটসম্যানদের মুক্ত মনে খেলার পরামর্শ দিয়েছেন নিউ জিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে প্রেরণা খুঁজছে ইংল্যান্ড
    তিন বছর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠে খালি হাতে ফিরতে হয়েছিল ইংল্যান্ডকে। তবে ওই আসরের পথচলা থেকেই প্রথম ওয়ানডে বিশ্বকাপ জয়ের জন্য দল আত্মবিশ্বাস পেতে পারে বলে বিশ্বাস করেন দেশটির নির্ভরযোগ্য ব্যাটসম্যান জো রুট।
  • ফাইনালের লড়াইয়ে মুখোমুখি ভারত-নিউ জিল্যান্ড
    বিশ্বকাপে দুই দলের পথচলা ছিল দুই রকমের। ভারত এগিয়েছে অনেকটাই মসৃণ গতিতে। একটি ম্যাচ ছাড়া হোঁচট খেতে হয়নি আর। নিউ জিল্যান্ডের শুরুটা ছিল দৃঢ়পায়ে। কিন্তু পা হড়কেছে কয়েকবার। প্রাথমিক পর্বের প্রায় শেষ পর্যন্ত থাকতে হয়েছে সেমি-ফাইনাল নিয়ে শঙ্কায়। তবে এখন সে সবের মূল্য আছে সামান্যই। একটি ম্যাচ, একটি দিন, একটি প্রতিপক্ষ। জিতলেই বিশ্বকাপ ফাইনাল!
  • বাংলাদেশের ক্রিকেটে রোডস অধ্যায়ের সমাপ্তি
    প্রধান কোচ স্টিভ রোডস আর বাংলাদেশের ক্রিকেটের সঙ্গে নেই। বিসিবি জানিয়েছে, দুই পক্ষের সম্মতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
  • কোহলি-উইলিয়ামসন লড়াইয়ের নতুন অধ্যায়
    একজনের গোলগাল, আদুরে চেহারা। আরেকজন যেন কৈশোর পার হননি। ১১ বছর আগে এমনই ছিলেন বিরাট কোহলি ও কেন উইলিয়ামসন। ২০০৮ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমি-ফাইনালে মুখোমুখি হওয়া ভারত ও নিউ জিল্যান্ডের অধিনায়ক ছিলেন এই দুজন। দুজনের তখনকার ছবি দিয়ে ম্যাচটি মনে করিয়ে দিয়েছে আইসিসি, সেটি ঘুরে বেড়াচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। উপলক্ষ, আরেকটি সেমি-ফাইনাল। এবার মূল বিশ্বকাপের সেমি-ফাইনালের মঞ্চে অধিনায়ক হিসেবে মুখোমুখি হচ্ছেন দুজন।
  • ধোনির শেষের ধ্বনি
    একটি নেটে ব্যাট করছিলেন কেদার যাদব। আরেকটিতে দিনেশ কার্তিক। একাদশে জায়গা নিশ্চিত নয় দুজনের কারও। তবু নেটের পাশে সংবাদকর্মীদের ভিড়ে জায়গা পাওয়াই দায়। ক্রমাগত চলছে ক্যামেরার শাটার, জ্বলছে ফ্ল্যাশ। আরেকটি নেটে যে ছিলেন মহেন্দ্র সিং ধোনি! সবার চোখ কিংবা ক্যামেরার চোখ, তাক করা তার দিকেই। টানা তৃতীয় বিশ্বকাপ সেমি-ফাইনালের আগে সবার আগ্রহের কেন্দ্রে যেন এই ভারতীয় কিংবদন্তি।
  • বিশ্বকাপে নিজের ভিন্ন ভূমিকায় খুশি কোহলি
    চলতি বিশ্বকাপে রোহিত শর্মা দারুণ ছন্দে থাকায় নতুন ভূমিকায় খেলতে হচ্ছে বিরাট কোহলিকে। ইনিংসের মাঝের ওভারগুলোতে এক প্রান্ত ধরে রাখা এবং সতীর্থদের দ্রুত রান তোলার সুযোগ করে দিতে পেরে খুশি ভারতের অধিনায়ক।
  • ভারতের বিপক্ষে জিততে ভালো শুরু চান ভেটোরি
    বিশ্বকাপের সেমি-ফাইনালে শক্তিশালী ভারতকে হারানোর সামর্থ্য নিউ জিল্যান্ডের আছে বলে মনে করেন দেশটির সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেটোরি। তবে বিরাট কোহলির দলকে হারাতে ব্যাটে-বলে শুরুটা খুব ভালো করতে হবে বলে মনে করেন তিনি।
  • সেমির প্রতিপক্ষ নিউ জিল্যান্ড অচেনা নয় ভারতের
    বিশ্বকাপের প্রাথমিক পর্বে বৃষ্টিতে ভেসে গেছে ভারত ও নিউ জিল্যান্ডের ম্যাচ। তবে শেষ চারের প্রতিপক্ষকে নিয়ে অজানা কিছু নেই বলে জানালেন ভারতের সহকারী কোচ সঞ্জয় বাঙ্গার। আর প্রতিপক্ষ নিয়ে না ভেবে নিজেদের কাজটা ঠিকমতো করায় জোর দিলেন তিনি।
  • ইংল্যান্ডের বিপক্ষে ‘আন্ডারডগ’ অস্ট্রেলিয়া
    ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের ফাইনালে ওঠার লড়াইয়ে নিজেদের ‘আন্ডারডগ’ হিসেবে দেখছেন অস্ট্রেলিয়ার অফ-স্পিনার ন্যাথান লায়ন।
  • চোট পেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন খাওয়াজা
    চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন অস্ট্রেলিয়ার টপ অর্ডার ব্যাটসম্যান উসমান খাওয়াজা।
  • সেমি-ফাইনালে নিজেদের ‘আন্ডারডগ’ মানছে নিউ জিল্যান্ড
    বিশ্বকাপের সেমি-ফাইনালে শক্তিশালী ভারতের বিপক্ষে নিজেদের ‘আন্ডারডগ’ মানছে নিউ জিল্যান্ড। বিশ্বমঞ্চে টানা দ্বিতীয় ফাইনাল খেলতে নিজেদের সেরার কাছাকাছি পারফর্ম করতে হবে বলে মনে করেন কিউই কোচ গ্যারি স্টেড। অন্যদিকে পেসার লকি ফার্গুসন মনে করেন, নির্দিষ্ট দিনে যারা ভালো খেলবে ফাইনালে পৌঁছাবে তারাই।
  • ব্যর্থতার দায় নিজের কাঁধে নিলেন মাশরাফি
    আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতে লম্বা সফরের শুরুটা ছিল দারুণ। বিশ্বকাপের শুরুটাও ছিল বেশ ভালো। তবে শেষে আর লক্ষ্যে পৌঁছতে পারেনি বাংলাদেশ। দেশে ফিরে ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্টে দলের ব্যর্থতার দায় নিজের কাঁধে নিলেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
  • প্রতিটি ম্যাচকে প্রথম ভেবে খেলে সাফল্য রোহিতের
    প্রতিটি ম্যাচকে প্রথম ভেবে খেলাকে বিশ্বকাপে নিজের সাফল্যের কারণ বলে জানিয়েছেন রোহিত শর্মা। ব্যক্তিগত অর্জনের চেয়ে দলের হয়ে বিশ্বকাপ জয়কেই বেশি প্রাধান্য দিচ্ছেন বলেও জানিয়েছেন ভারতের ওপেনিং ব্যাটসম্যান।
  • খাওয়াজা-স্টয়নিসের চোটে ওয়েড ও মার্শকে ডেকেছে অস্ট্রেলিয়া
    বিশ্বকাপে সেমি-ফাইনালের আগে অস্ট্রেলিয়া দলে চোট সমস্যা বেশ বড় আকার ধারণ করেছে। চোট পাওয়া উসমান খাওয়াজা ও মার্কাস স্টয়নিসের বিকল্প হিসেবে উইকেটকিপার-ব্যাটসম্যান ম্যাথু ওয়েড ও অলরাউন্ডার মিচেল মার্শকে ডেকে পাঠিয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • ‘জমজমাট’ সেমি-ফাইনালের আগে অস্ট্রেলিয়া দলে চোট শঙ্কা
    বিশ্বকাপের সেমি-ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত একটা লড়াই হবে মনে করছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। তবে দলটির বেশ কয়েক জন খেলোয়াড়ের চোট নিয়ে দুশ্চিন্তা জেগেছে।
  • শেষটায় উজ্জ্বল দু প্লেসি
    যথার্থ নেতার মতো সব দায় নিয়েছিলেন নিজের কাঁধে। দলের ব্যর্থতার জন্য দায় দিয়েছিলেন নিজের বড় ইনিংস খেলতে না পারাকে। ঘুরে দাঁড়ালেন শেষ দিকে। তাতে যেন বিশ্বকাপের শেষ ম্যাচে বদলে গেল দক্ষিণ আফ্রিকা। বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে আসর শেষ করলো প্রোটিয়ারা। দারুণ এক সেঞ্চুরিতে দলের জয়ে সবচেয়ে বড় অবদান রেখে ম্যাচ সেরার পুরস্কার জিতলেন ফাফ দু প্লেসি। 
  • দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া ম্যাচের সেরা ৫ মুহূর্ত
    ওয়ার্নার ও দু প্লেসির সেঞ্চুরি, ডি ককের দুর্দান্ত রান আউট, ক্রিস মরিস আর ম্যাক্সওয়েলের দুর্দান্ত ক্যাচ।
  • ছবিতে বিশ্বকাপ: দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া
    অধিনায়ক ফাফ দু প্লেসির সেঞ্চুরিতে বড় সংগ্রহ গড়ল দক্ষিণ আফ্রিকা। রান তাড়ায় দারুণ লড়াই করলেন ডেভিড ওয়ার্নার ও অ্যালেক্স কেয়ারি। শেষ দিকে বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে জয় তুলে নিল প্রোটিয়ারা। ছবি: রয়টার্স
  • হাইলাইটস: দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া
    দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া ম্যাচের উল্লেখযোগ্য অংশ।
  • নবায়ন হচ্ছে না ওয়ালশের চুক্তি
    পাকিস্তানের বিপক্ষে ম্যাচ শেষে যখন দেশে ফেরার প্রস্তুতি নিচ্ছিল বাংলাদেশ দল, ক্রিকেটারদের কাছ থেকে তখন বিদায় নিচ্ছিলেন তাদের ‘মাস্টার’। কোর্টনি ওয়ালশকে এই নামেই ডাকতেন ক্রিকেটাররা। বিশ্বকাপ দিয়েই শেষ হয়েছে বাংলাদেশের বোলিং কোচ হিসেবে এই ক্যারিবিয়ান কিংবদন্তির চুক্তি।
  • ছবিতে বিশ্বকাপ: ভারত-শ্রীলঙ্কা
    শুরুর বিপর্যয়ের পর অ্যাঞ্জেলো ম্যাথিউসের সেঞ্চুরিতে মাঝারি সংগ্রহ গড়ল শ্রীলঙ্কা। দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুলের সেঞ্চুরিতে সহজেই লক্ষ্যে পৌঁছাল ভারত। জয় দিয়ে বিশ্বকাপের প্রাথমিক পর্ব শেষ করল বিরাট কোহলির দল। ছবি: রয়টার্স
  • বড় দল হওয়ার পথ দেখালেন সাকিব
    ‘বাংলাদেশ কি তবে বড় দল হয়ে উঠছে?’ প্রশ্নটি চলমান। এবারের বিশ্বকাপে বাংলাদেশ জোগাতে পারেনি এই প্রশ্নের জোর উত্তর। রাখতে পারেনি বড় দলের ছাপ। কিভাবে মিলবে সেই পথ? খানিকটা ধারণা দিলেন সাকিব আল হাসান।
  • ভারত-শ্রীলঙ্কা ম্যাচের সেরা ৫ মুহূর্ত
    পান্ডিয়ার দুর্দান্ত ক্যাচ, ম্যাথিউস, রোহিত ও রাহুলের সেঞ্চুরি।
  • রেকর্ড গড়া সেঞ্চুরিতে নায়ক রোহিত
    ব্যাট হাতে সময়টা কাটছে দারুণ। প্রতি ম্যাচে দেখিয়ে চলেছেন নিজের ব্যাটসম্যানশিপের গভীরতা। প্রথম ব্যাটসম্যান হিসেবে গড়েছেন বিশ্বকাপের এক আসরে পাঁচ সেঞ্চুরির রেকর্ড। শ্রীলঙ্কার বিপক্ষে দলের জয়ে সবচেয়ে বড় অবদান রেখে আসরে চতুর্থবারের মতো ম্যাচ সেরার পুরস্কার জিতলেন রোহিত শর্মা।
  • নিজেকে কোনো লেভেলে দেখেন না সাকিব
    র‌্যাঙ্কিং তাকে এক নম্বর হিসেবে ঘোষণা করেছে অনেক আগেই। এবারের বিশ্বকাপে শোনা যাচ্ছে তার শ্রেষ্ঠত্বের জয়গান। তবে সাকিব আল হাসান নতজানু হয়ে আছেন নিজের ভাবনায়। নিজেকে তিনি মনে করেন না খুব বড় কিছু।
  • হাইলাইটস: ভারত-শ্রীলঙ্কা
    ভারত-শ্রীলঙ্কা ম্যাচের উল্লেখযোগ্য অংশ।
  • রেকর্ড নিয়ে খেলার মানুষ ‘নন’ সাকিব
    গৌরবদীপ্ত ক্যারিয়ার বলবে, রেকর্ড ভাঙা-গড়া তার প্রিয় খেলা। বাংলাদেশের অনেক প্রথমের জন্ম তার হাত ধরে, অনেক রেকর্ডের চূড়ায় তিনি। বিশ্ব ক্রিকেটের মানদণ্ডেও রেকর্ড বইয়ের নানা পাতায় তার উপস্থিতি প্রবল। অথচ সেই সাকিব আল হাসান বলছেন, রেকর্ড নিয়ে খেলার মানুষ তিনি নন!
  • বিশ্বকাপের বিস্ময় হয়ে বিস্মিত নন সাকিব
    বিশ্বসেরা অলরাউন্ডার বিশ্বকাপ মাতাবেন, এতে বিস্ময়ের কিছু থাকার কথা নয়। কিন্তু সাকিব আল হাসানের পারফরম্যান্স এতটাই উজ্জ্বল যে গোটা ক্রিকেট বিশ্ব ভালোভাবে বুঝতে পারছে তার শ্রেষ্ঠত্ব, বাংলাদেশও যেন নতুন করে চিনছে তাকে। তবে নিজের এই চমকপ্রদ পারফরম্যান্সে চমকে যাননি সাকিব নিজে। প্রত্যাশা নিজের কাছে তার ছিল এমন কিছুই।
  • সেই ‘কিক’ রহস্যই রাখলেন সাকিব
    ওজন কমিয়েছিলেন ৬ কেজি। নিজেকে ফিরিয়ে নিয়েছিলেন সেই ৮-১০ বছর আগের চেহারায়। বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের সময় সাকিব আর হাসান বলেছিলেন, একটা ‘কিক’ পেয়ে তার ভেতরে তাড়না এসেছে। কথা দিয়েছিলেন, বিশ্বকাপ শেষে খোলাসা করবেন বিষয়টি। বিশ্বকাপ শেষ হলো, তবে সেটি রহস্যই রেখে দিলেন সাকিব। যদি তাড়না হারিয়ে যায়!
  • দ. আফ্রিকার কাছে হেরে সেমিতে ইংল্যান্ডকে পেল অস্ট্রেলিয়া
    অধিনায়ক ফাফ দু প্লেসির সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জিং লক্ষ্য দিয়েছিল দক্ষিণ আফ্রিকা। দারুণ সেঞ্চুরিতে দলকে লড়াইয়ে রেখেছিলেন ডেভিড ওয়ার্নার। তবে শেষরক্ষা করতে পারেননি। প্রাথমিক পর্বের শেষ ম্যাচে রোমাঞ্চকর লড়াইয়ে বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে আসর শেষ করেছে প্রোটিয়ারা।   
  • জোড়া সেঞ্চুরিতে সেমির আগে ভারতের বড় জয়
    অ্যাঞ্জেলো ম্যাথিউসের সেঞ্চুরির পরও পুঁজি খুব একটা বড় ছিল না শ্রীলঙ্কার। মাঝারি সংগ্রহ নিয়ে দলটিকে লড়াইও করতে দেয়নি ভারত। রোহিত শর্মা ও লোকেশ রাহুলের সেঞ্চুরিতে সেমি-ফাইনালের আগে অনায়াস জয় পেয়েছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। 
  • যত কথাই বলি, বিশ্বকাপে ব্যর্থ হয়েছি: তামিম
    গত বিশ্বকাপের পর থেকে এই বিশ্বকাপের আগ পর্যন্ত আড়াই হাজারের বেশি ওয়ানডে রান করেছেন ৫৭.০৬ গড়ে। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতেও ছিলেন সফল। কিন্তু বিশ্বকাপ আসতেই আবার বিবর্ণ তামিম ইকবাল। ৮ ইনিংসে কেবল ১ ফিফটিতে ২৯.৩৭ গড়ে করেছেন ২৩৭ রান। প্রত্যাশা একটুও পূরণ করতে পারেননি, বলছেন নিজেই। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় নিজের পারফরম্যান্সের ব্যবচ্ছেদে মনস্তাত্ত্বিক সমস্যাকেই ব্যর্থতার মূল কারণ বললেন এই ওপেনার। শোনালেন ফেরার প্রত্যয়।
  • শেষ পর্যন্ত ব্যর্থ বিশ্বকাপ
    পাকিস্তানের বিপক্ষে ম্যাচ শেষে পয়েন্ট টেবিলে অবস্থান সাতে। অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ম্যাচ শেষে আটে নামার শঙ্কাও আছে। তবে সাত হোক বা আট, পয়েন্ট টেবিলে অবস্থান যেটিই হোক, বেশ কিছু ইতিবাচক দিকের পরও বাংলাদেশের বিশ্বকাপ অভিযানকে মোটা দাগে ব্যর্থ বলতে হবে।
  • ওয়ানডেকে বিদায় জানালেন শোয়েব মালিক
    বিশ্বকাপে পাকিস্তানের শেষ ম্যাচের পর ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন দেশটির অভিজ্ঞ ক্রিকেটার শোয়েব মালিক।
  • ভবিষ্যৎ পরিকল্পনা বাড়ি ফেরা: মাশরাফি
    প্রশ্নটি অবধারিতই ছিল। দুই দফায় সেটি উঠল। ম্যাচ শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে একবার। সংবাদ সম্মেলনে তো বটেই। মাশরাফি বিন মুর্তজা উত্তর দিলেন ছোট্ট করে। অবসর নেবেন নাকি চালিয়ে যাবেন খেলা, দেশে ফিরে সিদ্ধান্ত নেবেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
  • বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের সেরা ৫ মুহূর্ত
    মুস্তাফিজের দুর্দান্ত ক্যাচ আর ৫ উইকেট, ইমামের শতক আর হিট উইকেট, আফ্রিদির ইয়র্কার।
  • ছবিতে বিশ্বকাপ: পাকিস্তান-বাংলাদেশ
    ইমাম-উল-হকের সেঞ্চুরি ও বাবর আজমের ফিফটিতে তিনশ ছাড়ানো লক্ষ্য পেল বাংলাদেশ। রান তাড়ায় বিশ্বকাপে পাকিস্তানের সেরা বোলিংয়ের রেকর্ড গড়ে মাশরাফি বিন মুর্তজার দলকে গুঁড়িয়ে দিলেন শাহিন শাহ আফ্রিদি। পাকিস্তানের কাছে বড় ব্যবধানে হেরে বিশ্বকাপ শেষ করল বাংলাদেশ। ছবি: রয়টার্স ও বিসিবি
  • হাইলাইটস: বাংলাদেশ-পাকিস্তান
    বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের উল্লেখযোগ্য অংশ।
  • আফ্রিদির আগমনী বার্তা
    কিশোর বয়সেই নজর কেড়েছিলেন গতি ও দারুণ নিয়ন্ত্রণ দিয়ে। ১৮ বছর বয়সে তিন সংস্করণে হয়ে যায় আন্তর্জাতিক অভিষেক। বিশ্বকাপে দলের সবশেষ ম্যাচে দেখালেন নিজের সামর্থ্যের ঝলক। বাংলাদেশের ব্যাটিং গুঁড়িয়ে ম্যাচ সেরার পুরস্কার জিতে নিলেন শাহিন শাহ আফ্রিদি।
  • সাকিবকে যথেষ্ট সহায়তা করতে না পারার আক্ষেপ মাশরাফির
    ব্যাটে-বলে-ফিল্ডিংয়ে বিশ্বকাপে দারুণ ছন্দে ছিলেন সাকিব আল হাসান। আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষ অলরাউন্ডারকে প্রয়োজনীয় সহায়তা দিতে পারেননি সতীর্থরা। তা নিয়ে আক্ষেপ ঝরেছে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার কণ্ঠে।
  • ইংল্যান্ডকে অনুসরণ করার আহ্বান ব্র্যাথওয়েটের
    এবারের বিশ্বকাপটা ভালো কাটেনি দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের। বিশ্বকাপের পরবর্তী আসরে শক্তিশালীভাবে ফিরে আসতে ইংল্যান্ডের দেখানো পথে হাঁটা উচিত বলে মনে করেন অলরাউন্ডার কার্লোস ব্র্যাথওয়েট।
  • টেন্ডুলকারকে ছুঁয়ে, টেন্ডুলকারের পরে সাকিব
    শাহিন আফ্রিদির বলটিকে জায়গা বানিয়ে খেলতে চেয়েছিলেন। একটু বাড়তি লাফিয়ে ব্যাটের কানা ছুঁয়ে বল কিপারের গ্লাভসে। হতাশায় ব্যাট বাতাসে ছুঁড়লেন সাকিব আল হাসান। আক্ষেপটা তাৎক্ষনিক, ওই শটেই শেষ হলো এবার তার বিশ্বকাপ। তবে পেছন ফিরে তাকালে দেখবেন, এই বিশ্বকাপ তার ক্যারিয়ারের উজ্জ্বলতম অধ্যায়। টুর্নামেন্টে গৌরবময় পথচলায় শেষ ইনিংসেও নাম লিখিয়েছেন রেকর্ড বইয়ে। যার একটি স্পর্শ করেছেন শচিন টেন্ডুলকারকে। হাতছানি থাকলেও পারেননি আরেকটিতে।
  • সেমি-ফাইনালে দল হিসেবে ভালো খেলার প্রত্যাশা নিউ জিল্যান্ডের
    টানা তিন ম্যাচ হারার পর বিশ্বকাপের সেমি-ফাইনালে ভালো করতে আত্মবিশ্বাসী নিউ জিল্যান্ডের কোচ গ্যারি স্টেড। এজন্য দল হিসেবে ভালো খেলতে হবে বলে মনে করেন তিনি।
  • উইকেটের সেঞ্চুরিতে বাংলাদেশের দ্রুততম মুস্তাফিজ
    লর্ডসের অনার্স বোর্ড বলতে কেবল আগে টেস্টের পারফরম্যান্সকেই বোঝাত। মাত্র কিছুদিন আগে নতুন অনার্স বোর্ড বসানো হয়েছে সীমিত ওভারের জন্য। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে সেই বোর্ডে নাম লেখালেন মুস্তাফিজুর রহমান। ৫ উইকেট নেওয়ার পথচলায় গড়লেন বাংলাদেশের বোলারদের মধ্যে দ্রুততম একশ ওয়ানডে উইকেট নেওয়ার রেকর্ডও।
  • বড় হারের গ্লানিতে শেষ বিশ্বকাপ অভিযান
    আশা ছিল শেষ ভালোর। সেমি-ফাইনাল স্বপ্ন গুঁড়িয়ে যাওয়ার পর নতুন আশায়ও গুড়ে বালি। শেষ ভালো নয়, বরং শেষের জন্য জমা ছিল যেন সবচেয়ে খারাপটুকুই। শাহিন শাহ আফ্রিদির আগুনে বোলিংয়ে পুড়ল ব্যাটিং। এবারের আসরে নিজেদের সবচেয়ে কম রানের স্কোর গড়ে পাকিস্তানের কাছে বড় হারের গ্লানিতে শেষ হলো বাংলাদেশের বিশ্বকাপ।