• বদলে যাওয়া ইংল্যান্ডের চ্যালেঞ্জ নিতে মুখিয়ে দ্রাবিড়
    এক বছরের বেশি সময় ধরে টেস্ট ক্রিকেটে হারের পর হার, জিততেই যেন ভুলে গিয়েছিল ইংল্যান্ড। আত্মবিশ্বাস ঠেকেছিল তলানিতে। তবে দৃশ্যপটে পরিবর্তন আসতে শুরু করেছে। নতুন রূপের ইংল্যান্ড মাঠে ভীষণ আগ্রাসী, জয় ছাড়া ভাবে না কিছু। বদলে যাওয়া এই ইংল্যান্ডের চ্যালেঞ্জ নিতে মুখিয়ে ভারতের কোচ রাহুল দ্রাবিড়।
  • উমরানকে নিয়ে রোমাঞ্চে লাগাম টানলেন দ্রাবিড়
    আইপিএল মাতানোর পর এবার আন্তর্জাতিক ক্রিকেট রাঙানোর অপেক্ষা। উমরান মালিককে নিয়ে রোমাঞ্চে টগবগ করে ফুটছে যেন ভারতীয় ক্রিকেট। জাতীয় দলের জার্সিতে তার গতির ঝড় দেখতে তর সইছে না অনেকের। তবে সেই উত্তেজনায় আপাতত খানিকটা জল ঢেলে দিলেন রাহুল দ্রাবিড়। ভারতীয় কোচের ইঙ্গিত, ভারতের হয়ে শুরুর একাদশে জায়গা পেতে আরেকটু অপেক্ষা করতে হবে উমরানকে।
  • কোহলির কথা যেদিন প্রথম শুনেছিলেন টেন্ডুলকার
    ২০০৭-০৮ মৌসুমের কথা, ভারতের জাতীয় দল তখন অস্ট্রেলিয়া সফরে। সেখানে তারা জানতে পারলেন, মালেয়েশিয়ায় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলতে যাওয়া ভারতীয় দলে দারুণ প্রতিভাবান এক ব্যাটসম্যান আছে। কিছুদিন পরই সেই ব্যাটসম্যানের জায়গা হলো জাতীয় দলের ড্রেসিং রুমে। সেদিনের সেই তরুণ‌ই আজকের বিরাট কোহলি, পূর্ণ করতে চলেছেন টেস্ট খেলার সেঞ্চুরি। শততম টেস্টের আগে কোহলিকে শুভেচ্ছা জানাতে গিয়ে কিংবদন্তি শচিন টেন্ডুলকার ফিরে গেলেন ১৪ বছর আগের স্মৃতিতে।
  • সম্মান করেই ঋদ্ধিমানকে অবসরের পরামর্শ, বললেন দ্রাবিড়
    টেস্ট দল থেকে বাদ পড়া ও ছুঁড়ে ফেলা নিয়ে ঋদ্ধিমান সাহার অভিযোগ ও চলমান বিতর্কে মুখ খুললেন রাহুল দাবিড়। ভারতের কোচ বললেন, এই কিপার-ব্যাটসম্যানের প্রতি সম্মান দেখিয়ে ও পুরো প্রক্রিয়ায় স্বচ্ছতা রাখতেই তাকে অবসরের পরামর্শ দিয়েছিলেন তিনি। ৩৭ বছর বয়সী ঋদ্ধিমানকে বিবেচনার বাইরে রাখার প্রেক্ষাপটও তুলে ধরলেন তিনি।
  • কোহলির নেতৃত্ব হারানোর প্রসঙ্গে কথা বলতে নারাজ দ্রাবিড়
    টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়ার পর বিরাট কোহলিকে ওয়ানডের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া নিয়ে ভারতীয় ক্রিকেটে চলছে নানা আলোচনা-সমালোচনা। তবে এই প্রসঙ্গে কথা বলতে নারাজ রাহুল দ্রাবিড়। ভারতের প্রধান কোচ বলেছেন, দলের ভেতরের আলোচনা সবার সামনে খোলাসা করার পক্ষে নন তিনি।
  • “কী অসাধারণ ও পরিপূর্ণ ক্যারিয়ার, ভাজ্জি!”
    ক্রিকেট মাঠের লড়াকু চরিত্র। ছাড় দিতে চান না যিনি এক বিন্দুও। বরাবরই দল অন্তপ্রাণ। বল হাতে উইকেট শিকারি। অনেক জয়ের নায়ক। মাঠের বাইরে আবার দারুণ প্রাণখোলা, সেখানে তিনি প্রতিপক্ষেরও প্রিয়। মাঠের ভেতরে-বাইরে এমনই এক বর্ণময় চরিত্র হরভজন সিং। অর্জনে সমৃদ্ধ এক ক্যারিয়ার নিয়ে ক্রিকেটকে আনুষ্ঠানিক বিদায় জানানোর পর ভারতীয় অফ স্পিনারের জীবন-চরিত্র-ক্যারিয়ারের নানা দিক উঠে এলো তার বিভিন্ন সময়ের সতীর্থদের কথায়।
  • ‘সামনের সব বিশ্বকাপে ভালো করতে চায় ভারত’
    টি-টোয়েন্টির পর ওয়ানডে দলেরও নেতৃত্ব, সব মিলিয়ে ভারতের সাদা বলের রাজত্ব এখন রোহিত শর্মার। গত কয়েক বছরে নানা সময়ে বিরাট কোহলির অনুপস্থিতিতে নেতৃত্ব দিয়ে তিনি নিজের ছাপ রেখেছেন প্রবলভাবেই। টি-টোয়েন্টিতে জিতেছেন শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফি, ওয়ানডেতে সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ। পাকাপাকি দায়িত্ব পাওয়ার পর তিনি এখন তাকিয়ে বিশ্ব আসরের শিরোপা দিকে।
  • কানপুরের গ্রাউন্ডসম্যানদের পুরস্কৃত করলেন দ্রাবিড়
    শেষ দিনের শেষ বল পর্যন্ত গড়াল ম্যাচ। উত্তেজনার ভেলায় চড়ে শেষ পর্যন্ত ফল হলো ড্র। ভারতের মাটিতে টেস্টে শেষ দিনের রোমাঞ্চ দেখা যায় খুব কমই। জয় না পাওয়ার হতাশা সঙ্গী হলেও কানপুরের উইকেট সন্তুষ্ট করেছে রাহুল দ্রাবিড়কে।
  • ভারতের কোচ হওয়ার ‘প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন’ পন্টিং
    ভারতের প্রধান কোচ হওয়ার প্রস্তাব পেয়েছিলেন বলে দাবি করেছেন রিকি পন্টিং। কিন্তু ফ্র্যাঞ্চাইজি লিগে যুক্ত থাকায় দায়িত্ব নিতে রাজি হননি তিনি। একই সঙ্গে রাহুল দ্রাবিড়কে দলটির কোচ হতে দেখে বিস্মিত হয়েছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ব্যাটসম্যান ও সাবেক এই অধিনায়ক।
  • ভারতের প্রধান কোচ দ্রাবিড়
    টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই শেষ রবি শাস্ত্রীর চুক্তির মেয়াদ। তার জায়গায় ভারতের নতুন প্রধান কোচ হচ্ছেন রাহুল দ্রাবিড়।
  • দ্রাবিড়ের ভাবনায় নেই ভারতের কোচের দায়িত্ব
    ভারতের প্রধান কোচ হয়ে মাত্রই একটি সফর শেষ করলেন রাহুল দ্রাবিড়। তবে এটি ছিল মূলত ঠেকার কাজ। মূল দলের মূল কোচ হিসেবেই তাকে যোগ্য মনে করেন অনেকে। সেই সম্ভাবনা নিয়ে আলোচনারও কমতি নেই। তবে দ্রাবিড় বললেন, এসব তার মাথায়ই নেই।
  • দ্রাবিড়-ধাওয়ানের কাছ থেকে যা শিখল শ্রীলঙ্কা
    মাঠের ক্রিকেটে দুই দলের লড়াই শেষ হয় সমতায়। ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় ভারত, টি-টোয়েন্টি সিরিজে একই ব্যবধানে জয় শ্রীলঙ্কার। তবে ভারতের দ্বিতীয় সারির দলেরও ছিল বড় সম্পদ। রাহুল দ্রাবিড়ের মতো একজন কিংবদন্তি দলটির কোচ। দলের অধিনায়কও অভিজ্ঞ একজন, শিখর ধাওয়ান। এমন দুজনকে কাছে পেয়ে তাদের কাছ থেকে পরামর্শ নেওয়ার সুযোগ ছাড়েনি তারুণ্যে ঠাসা শ্রীলঙ্কা দল।
  • ‘ছুটি কাটাতে কাউকে দলে নেওয়া হয় না’
    কোভিড পজিটিভ একজন, তার সংস্পর্শে আসা আরও আটজন আইসোলেশনে। ৯ ক্রিকেটারকে হারিয়ে একাদশ দাঁড় করানোই দায় ভারতের। তবে এটিকেও জোড়াতালি দেওয়া দল মানতে নারাজ রাহুল দ্রাবিড়। শ্রীলঙ্কা সফরের ভারতীয় দলের কোচের মতে, স্কোয়াডে থাকা সবাই সমান যোগ্য।
  • কোচ দ্রাবিড়ের সাফল্যের রহস্য ‘কথা কম বলা’
    প্রতিটি কোচের আলাদা ধরন ও ঘরানা আছে। কাজ করার পন্থা ভিন্ন। রাহুল দ্রাবিড় কথা বলেন কম। কাজ করেন সুনির্দিষ্ট বিষয়, লক্ষ্য ও পরিকল্পনা নিয়ে, যেখানে কোনো দ্বিধার চিহ্ন নেই। এটিই কোচ দ্রাবিড়ের সাফল্যের কারণ বলে মনে করেন ধারাভাষ্যকার ও সাবেক পাকিস্তানি অধিনায়ক রমিজ রাজা।
  • সব বাধা টপকে শুরুটা রাঙাতে চান দ্রাবিড়
    একে তো বিদেশের মাটিতে সিরিজ, তার ওপর দলে পাচ্ছেন না সেরাদের। তবে, কোচিং ক্যারিয়ারে প্রথমবারের মতো জাতীয় দলের দায়িত্ব পেয়ে কঠিন সব চ্যালেঞ্জে জিতেই শুরুটা রাঙাতে চান রাহুল দ্রাবিড়।
  • শ্রীলঙ্কা সফরে ভারতের সম্ভাব্য কোচ দ্রাবিড়
    একই সময়ে দুটি সিরিজ হওয়ায় ভারতকে যেমন সাজাতে হচ্ছে দুই দল, তেমনি ব্যবস্থা করতে হচ্ছে আলাদা কোচেরও। ইংল্যান্ড সফরে বিরাট কোহলিদের সঙ্গে থাকবেন রবি শাস্ত্রী। শ্রীলঙ্কা সফরে ভারতের দ্বিতীয় দলের সঙ্গে কোচ হিসেবে রাহুল দ্রাবিড় থাকতে পারেন।
  • ইংল্যান্ডে ৩-২ ব্যবধানে ভারতের জয় দেখছেন দ্রাবিড়
    ইংল্যান্ডে সবশেষ তিন সিরিজে হারতে হয়েছে বড় ব্যবধানে। তবে এবার ভারতের জয়ের খুব ভালো সম্ভাবনা দেখছেন রাহুল দ্রাবিড়। দেশটির সাবেক এই অধিনায়কের বিশ্বাস, ৩-২ ব্যবধানে টেস্ট সিরিজ জিতবে বিরাট কোহলির দল।
  • ধোনির ওপর ক্ষুব্ধ দ্রাবিড়, গল্প শোনালেন শেবাগ
    রাস্তায় হুটহাট ভীষণ রেগে যাচ্ছেন, কারও গাড়ি ভাঙচুর করছেন তো কাউকে প্রচণ্ড ধমকে দিচ্ছেন, এ কোন রাহুল দ্রাবিড়! বাস্তবে এই দৃশ্য অকল্পনীয়, সেটিই ফুটিয়ে তোলা হয়েছে একটি টিভি বিজ্ঞাপনে। ‘ইন্দিরানগর কা গুন্ডা’ চরিত্রে দ্রাবিড়ের দুর্দান্ত অভিনয়ে আলোচনার ঝড় তুলেছে এই বিজ্ঞাপন। বাস্তবেও কি কখনও মেজাজ হারাতে দেখা গেছে দ্রাবিড়কে? বিরেন্দর শেবাগ শোনালেন তেমনই এক গল্প।
  • ইনজামামরা যখন বুঝেছিলেন দ্রাবিড় ‘স্পেশাল’
    রাহুল দ্রাবিড় যে বিশেষ একজন, গোটা ক্রিকেট দুনিয়া তা জানে। ক্যারিয়ারের উজ্জ্বল ছবিতেই সেটি ফুটিয়ে তুলেছেন এই ভারতীয় কিংবদন্তি। তবে ইনজামাম-উল-হক বলছেন, ক্যারিয়ারের শুরুতেই তারা দ্রাবিড়কে দেখে বুঝতে পেরেছিলেন, তিনি স্পেশাল।
  • অলিম্পিকে টি-টোয়েন্টি চান দ্রাবিড়
    অলিম্পিকে ক্রিকেট ফেরানোর পক্ষে অনেকেই। ক্রিকেটপ্রেমীদের সেই দাবির সঙ্গে একমত রাহুল দ্রাবিড়। বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞে টি-টোয়েন্টি অন্তর্ভূক্তির পক্ষে ভারতের সাবেক এই অধিনায়ক। তার মতে, ক্রিকেটের বিস্তারের জন্যই এই উদ্যোগ নেওয়া প্রয়োজন।
  • টেকনিকের রাজা বলেছিলেন, টেকনিকই সবকিছু নয়
    টেকনিকের দিক থেকে ক্রিকেট ইতিহাসেই আদর্শ ব্যাটসম্যান মনে করা হয় রাহুল দ্রাবিড়কে। সেই দ্রাবিড়ের কাছ থেকেই চেতেশ্বর পুজারা জেনেছিলেন, টেকনিকই সবকিছু নয়। ক্রিকেটে সফল হতে হলে প্রয়োজন আরও অনেক কিছু। এমনকি, ক্রিকেট থেকে দূরে থাকাও অনেক সময় জরুরি।
  • স্লিপ ক্যাচিংয়ের রাজা হওয়ার গল্প শোনালেন দ্রাবিড়
    উপমহাদেশের দেশগুলি খুব ভালো স্লিপ ফিল্ডার উপহার দিতে পেরেছে কমই। অথচ এখান থেকেই নিজেকে দুর্দান্ত এক স্লিপ ফিল্ডার হিসেবে প্রতিষ্ঠিত করেছিলেন রাহুল দ্রাবিড়। টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি ক্যাচের রেকর্ড তার, সেই ক্যাচগুলির উল্লেখযোগ্য অংশ ছিল স্লিপে। কীভাবে এত ভালো স্লিপ ফিল্ডার হয়েছিলেন, দ্রাবিড় শোনালেন সেই গল্প।