• দলে ফিরলেন দু প্লেসি, নতুন মুখ লিন্ডে
    ঘরের মাঠে ইংল্যান্ডের পর অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজেও আছেন বিশ্রামে। ২০১৯ বিশ্বকাপের পর ওয়ানডে খেলেননি ফাফ দু প্লেসি। ভারত সফর দিয়ে সাত মাস পর এই সংস্করণে ফিরছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক।
  • দ. আফ্রিকা ওয়ানডে দলে মহারাজ, নেই দু প্লেসি
    লম্বা সময় পর দক্ষিণ আফ্রিকার ওয়ানডে দলে ফিরেছেন বাঁহাতি স্পিনার কেশব মহারাজ। ইংল্যান্ডের পর অস্ট্রেলিয়ার বিপক্ষেও ওয়ানডে সিরিজের দলে নেই সাবেক অধিনায়ক ফাফ দু প্লেসি।
  • নেতৃত্ব ছাড়লেন দু প্লেসি
    দক্ষিণ আফ্রিকার টেস্ট ও টি-টোয়েন্টি দলের নেতৃত্ব নিজে থেকে ছেড়ে দিলেন ফাফ দু প্লেসি। তবে অবসরের ভাবনা তার নেই; সব সংস্করণে খেলা চালিয়ে যেতে চান অভিজ্ঞ এই ব্যাটসম্যান।
  • দু প্লেসির সঙ্গে বচসায় জড়িয়ে ব্রডের শাস্তি
    দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাফ দু প্লেসির সঙ্গে বচসায় জড়িয়ে শাস্তি পেয়েছেন স্টুয়ার্ট ব্রড। ইংলিশ পেসারকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে তার নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
  • পরের টেস্টই দেশের মাটিতে দু প্লেসির শেষ?
    দলের কঠিন সময়ে ব্যাটেও হারিয়েছেন ছন্দ। গত বছরের জানুয়ারির পর থেকে টেস্টে নেই কোনো সেঞ্চুরি, ফিফটি মোটে চারটি। অবসর নিয়ে নানা গুঞ্জনের মধ্যে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ দু প্লেসি জানিয়ে দিলেন, ইংল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজের শেষ ম্যাচই হতে পারে দেশের মাটিতে তার শেষ টেস্ট।
  • স্থায়ী টিম ডিরেক্টর নির্বাচনে প্রোটিয়া অধিনায়কের তাড়া
    দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডকে যত দ্রুত সম্ভব ‘টিম ডিরেক্টর’ ও ‘ডিরেক্টর অব ক্রিকেট’ পদে কাউকে চূড়ান্ত করার তাগিদ দিয়েছেন অধিনায়ক ফাফ দু প্লেসি। ভারত সফরে ভরাডুবির পর জাতীয় দলের জন্য লম্বা সময়ের ভবিষ্যত পরিকল্পনা গ্রহণ করে এগিয়ে যেতে তার কাছ থেকে এই পরামর্শ এসেছে।
  • টেস্ট নেতৃত্বে দু প্লেসিই, ওয়ানডেতে নতুন কেউ
    পরিবর্তন নিয়ে নানা আলোচনা থাকলেও দক্ষিণ আফ্রিকার টেস্ট নেতৃত্বে থেকে যাচ্ছেন ফাফ দু প্লেসি। তবে ইংল্যান্ড বিশ্বকাপে দলের ব্যর্থতার পর ওয়ানডের নেতৃত্ব তাকে হারাতেই হচ্ছে। রঙিন পোশাকে দক্ষিণ আফ্রিকার নতুন অধিনায়কের নাম জানা যাবে শিগগিরই।
  • শেষটায় উজ্জ্বল দু প্লেসি
    যথার্থ নেতার মতো সব দায় নিয়েছিলেন নিজের কাঁধে। দলের ব্যর্থতার জন্য দায় দিয়েছিলেন নিজের বড় ইনিংস খেলতে না পারাকে। ঘুরে দাঁড়ালেন শেষ দিকে। তাতে যেন বিশ্বকাপের শেষ ম্যাচে বদলে গেল দক্ষিণ আফ্রিকা। বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে আসর শেষ করলো প্রোটিয়ারা। দারুণ এক সেঞ্চুরিতে দলের জয়ে সবচেয়ে বড় অবদান রেখে ম্যাচ সেরার পুরস্কার জিতলেন ফাফ দু প্লেসি। 
  • দ. আফ্রিকার কাছে হেরে সেমিতে ইংল্যান্ডকে পেল অস্ট্রেলিয়া
    অধিনায়ক ফাফ দু প্লেসির সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জিং লক্ষ্য দিয়েছিল দক্ষিণ আফ্রিকা। দারুণ সেঞ্চুরিতে দলকে লড়াইয়ে রেখেছিলেন ডেভিড ওয়ার্নার। তবে শেষরক্ষা করতে পারেননি। প্রাথমিক পর্বের শেষ ম্যাচে রোমাঞ্চকর লড়াইয়ে বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে আসর শেষ করেছে প্রোটিয়ারা।   
  • উইলিয়ামসনের ইনিংস পার্থক্য গড়ে দিয়েছে: দু প্লেসি
    বিশ্বকাপ সবে পেরিয়েছে অর্ধেকটা পথ। নিউ জিল্যান্ডের কাছে হেরে এরই মধ্যে সেমি-ফাইনালের আশা প্রায় শেষ হয়ে গেছে দক্ষিণ আফ্রিকার। স্বাভাবিকভাবেই এতে ভীষণ হতাশ ফাফ দু প্লেসি। প্রোটিয়া অধিনায়ক মনে করেন, খুব গুরুত্বপূর্ণ ম্যাচে প্রতিপক্ষ অধিনায়কের অসাধারণ ইনিংস পার্থক্য গড়ে দিয়েছে। 
  • বাংলাদেশ দেখিয়েছে কিভাবে বড় স্কোর গড়তে হয়: দু প্লেসি
    পরপর দুই ম্যাচে হার, বিশ্বকাপটা বুঝি এর চেয়ে বাজেভাবে শুরু হতে পারত না দক্ষিণ আফ্রিকার জন্য। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে একের পর এক প্রশ্নের তীর ছুটে গেল ফাফ দু প্লেসির দিকে। দক্ষিণ আফ্রিকা অধিনায়কের কথায় কখনও ফুটে উঠল অসহায়ত্ব, কখনও হতাশা। প্রতিপক্ষ বাংলাদেশের জন্যও বরাদ্দ থাকল স্তুতি।
  • মাশরাফি দলে চান কোহলিকে, দু প্লেসিকে কোহলি
    এক ঘণ্টার প্রাণবন্ত আলোচনা। হাসি-আড্ডা, মজার ছলে কত বাঁক ধরে ছুটল কথার সুর। সব ক্ষনিকের জন্য থমকে গেল একটি মোড়ে এসে। প্রতিপক্ষের কোন ক্রিকেটারকে নিজ দলে চান? বিপাকে পড়লেন বিশ্বকাপের ১০ অধিনায়ক। একটু ভেবে কেউ উত্তর দিলেন সরাসরি, কেউ পেঁচিয়ে। কারও উত্তর হলো কৌশলী, কারও খোলামেলা।
  • দু প্লেসির সেঞ্চুরিতে শ্রীলঙ্কাকে হারাল দ. আফ্রিকা
    শ্রীলঙ্কার মিডল অর্ডারের লড়াই সামাল দিয়ে লক্ষ্যটা নাগালে রাখলেন লুঙ্গি এনগিডি ও ইমরান তাহির। অপরাজিত সেঞ্চুরিতে দলকে পথ দেখালেন ফাফ দু প্লেসি। জোহানেসবার্গে সহজ জয়ে ওয়ানডে সিরিজ শুরু করল দক্ষিণ আফ্রিকা।
  • এক টেস্টে নিষিদ্ধ দু প্লেসি
    পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জয় নিশ্চিত হয়েছে প্রথম দুই টেস্টেই। কিন্তু এরপরই দক্ষিণ আফ্রিকা পেল একটি দুঃসংবাদ। সিরিজের শেষ টেস্টে পাচ্ছে না তারা অধিনায়ক ফাফ দু প্লেসিকে। রোববারই শেষ হওয়া কেপ টাউন টেস্টে মন্থর ওভার রেটের কারণে এক টেস্টের নিষেধাজ্ঞা পেয়েছেন প্রোটিয়া অধিনায়ক।
  • মিলার, দু প্লেসির সেঞ্চুরিতে সিরিজ দ. আফ্রিকার
    বাজে শুরুর পর রেকর্ড জুটিতে দলকে পথ দেখালেন ডেভিড মিলার ও ফাফ দু প্লেসি। তাদের দুই সেঞ্চুরিতে লড়াইয়ের পুঁজি পেল দক্ষিণ আফ্রিকা। লড়াকু সেঞ্চুরিতে আশা দেখিয়েছিলেন শন মার্শ। তবে ডেল স্টেইন ও কাগিসো রাবাদার দাপুটে বোলিংয়ে সিরিজ জিতে নিয়েছে অতিথিরা।
  • কাঁধে চোট পেয়ে শ্রীলঙ্কা সফর শেষ দু প্লেসির
    কাঁধে চোট পেয়ে ছিটকে গেছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ দু প্লেসি। ফলে শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ ওয়ানডে সিরিজের শেষ দুই ম্যাচে ও সফরের একমাত্র টি-টোয়েন্টিতে খেলতে পারবেন না এই ডানহাতি ব্যাটসম্যান।
  • জোহানেসবার্গ টেস্টে জয় দেখছে দ. আফ্রিকা
    অস্ট্রেলিয়াকে প্রায় অসম্ভব এক লক্ষ্য দেওয়া দক্ষিণ আফ্রিকা জোহানেসবার্গ টেস্টে জয়ের পথে আছে। চতুর্থ দিন শেষ বেলায় ফিরিয়ে দিয়েছে অতিথিদের প্রথম তিন ব্যাটসম্যানকে।
  • চোটে ভারত সিরিজ শেষ দু প্লেসির
    আঙুলের চোটে প্রথম তিন ম্যাচ থেকে আগেই ছিটকে গেছেন এবি ডি ভিলিয়ার্স। এবার দক্ষিণ আফ্রিকার জন্য আরেকটি বড় ধাক্কা। আঙুলের চোটেই এবার ছিটকে গেলেন ফাফ দু প্লেসি। ওয়ানডে সিরিজের বাকি পাঁচ ম্যাচের পাশাপাশি প্রোটিয়া অধিনায়ক খেলতে পারবেন না টি-টোয়েন্টি সিরিজও।
  • কোহলির সেঞ্চুরিতে দ.আফ্রিকাকে হারাল ভারত
    দুই রিস্ট স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চেহেলের দারুণ বোলিংয়ে প্রথম ওয়ানডেতে লক্ষ্যটা নাগালে পেল ভারত। দক্ষিণ আফ্রিকায় বিরাট কোহলির প্রথম সেঞ্চুরিতে স্বাগতিকদের সহজেই হারাল অতিথিরা।
  • ভারতের বিপক্ষে পূর্ণ শক্তির দ.আফ্রিকা দল
    ভারতের বিপক্ষে প্রথম টেস্টে পূর্ণ শক্তির দল পাচ্ছে দক্ষিণ আফ্রিকা। অসুস্থতা কাটিয়ে ফিরেছেন ডেল স্টেইন ও ফাফ দু প্লেসি। চোট কাটিয়ে দলে ফিরেছেন অলরাউন্ডার ক্রিস মরিস। 
  • বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি থেকে ছিটকে গেলেন দু প্লেসি
    ফিজিওর কাঁধে হাত রেখে খুঁড়িয়ে হেঁটেছেন কিছুক্ষণ। অবস্থা আরও বেগতিক হওয়ার পর মাঠ ছেড়েছেন সতীর্থের পিঠে চেপে।
  • কিম্বার্লিতে বাংলাদেশের নতুন ‘সমস্যা’
    নিউ জিল্যান্ডের মতো অমন ঝড়ো বাতাস নেই কিম্বার্লিতে। কিন্তু ডায়মন্ড ওভালে বাতাসের তীব্রতা বাংলাদেশকে ভাবানোর জন্য যথেষ্ট। এত দিন পেস আর বাউন্সে ভোগা বাংলাদেশ পেয়েছে নতুন ‘সমস্যা’। তার সঙ্গে যতটা সম্ভব মানিয়ে নেওয়ার চেষ্টায় অতিথিরা।
  • ব্যাটসম্যানদের কাঁধে রানের বোঝা
    আবার বাংলাদেশের বিবর্ণ বোলিং, আবার দক্ষিণ আফ্রিকার রান উৎসব। ডিন এলগার, এইডেন মারক্রামের পর সেঞ্চুরি পেলেন হাশিম আমলা ও ফাফ দু প্লেসি। চার সেঞ্চুরির ওপর ভর করে দ্বিতীয় টেস্টে বিশাল সংগ্রহ গড়েছে স্বাগতিকরা।
  • তামিম না থাকায় দু প্লেসির স্বস্তি
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রেকর্ড মোটেও ভালো নয় তামিম ইকবালের। তবে বাঁহাতি ব্যাটসম্যানের সামর্থ্য অজানা নয় ফাফ দু প্লেসির। তাই বাংলাদেশের ওপেনারের দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে যাওয়ার খবরে খুশি দক্ষিণ আফ্রিকার অধিনায়ক।
  • টস নিয়ে মুশফিককে দু প্লেসির খোঁচা
    প্রথম টেস্টের টসের পর থেকে সিদ্ধান্ত নিয়ে অনেক সমালোচনা সয়েছেন মুশফিকুর রহিম। এবার হজম করতে হল প্রতিপক্ষ অধিনায়কের খোঁচা।
  • এত কম সময়ে জয় ভাবেননি দু প্লেসিও
    প্রথম সেশনেই জিতে যাবেন এতটা আশা করেননি ফাফ দু প্লেসি। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ভেবেছিলেন ম্যাচ আরেকটু লম্বা করতে পারবে বাংলাদেশ।
  • পেস আর বাউন্সে বাংলাদেশকে কাঁপাতে চান দু প্লেসি
    একাদশ নিয়ে নীরব ফাফ দু প্লেসি। বললেন শেষ সময় পর্যন্ত অপেক্ষার কথা। কিন্তু বাংলাদেশকে হারাতে তার পরিকল্পনা কী সেটা বলে দিলেন গড়গড় করে। পেস আর বাউন্স দিয়ে জিততে চান দক্ষিণ আফ্রিকার অধিনায়ক।
  • বাংলাদেশের সুযোগ, চ্যালেঞ্জও: দু প্লেসি
    ঘরের মাঠে নিজেদের মেলে ধরা বাংলাদেশের সামনে এখন প্রতিপক্ষের মাটিতে নিজেদের প্রমাণের চ্যালেঞ্জ। দক্ষিণ অফ্রিকার অধিনায়ক ফাফ দু প্লেসি মুশফিকুর রহিমের দলের মধ্যে সেই চ্যালেঞ্জ জয়ের সামর্থ্য দেখছেন।
  • সাকিব না থাকায় খুশি দু প্লেসি
    তার দলেই নেই অনেক তারকা। খেলছেন না এবি ডি ভিলিয়ার্স। চোটের কারণে নেই ডেল স্টেইন, ভার্নন ফিল্যান্ডার, ক্রিস মরিস। এত অপ্রাপ্তির ভিড়েও ফাফ দু প্লেসির একটি স্বস্তি, প্রতিপক্ষেও তো নেই সাকিব আল হাসান!
  • পাকিস্তান সফরের বিশ্ব একাদশে তামিম
    পাকিস্তান সফরের জন্য দেওয়া বিশ্ব একাদশে আছেন বাংলাদেশের বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল। সাতটি দেশের প্রতিনিধিদের নিয়ে গড়া দলটির নেতৃত্ব পেয়েছেন দক্ষিণ আফ্রিকার ফাফ দু প্লেসি।
  • নিউ জিল্যান্ডের সামনে দেয়াল দু প্লেসি
    চার-চারটি ক্যাচ মিস। দুটি অসফল রিভিউ, একটি রিভিউ না নেওয়ার হতাশা। ডিন এলগারের প্রতিরোধ দীর্ঘসময় ভাঙতে না পারা। মূল ফাস্ট বোলারের চোট নিয়ে মাঠ ছাড়া। নিউ জিল্যান্ডের জন্য পুরো দিনটিই হতাশার হচ্ছিল। শেষ ঘন্টায় বদলে গেল চিত্র। শেষ সময়ে তিন উইকেট বদলে দিল ম্যাচেরই মোড়।
  • র‌্যাঙ্কিংয়ের শীর্ষে তাহির, সেরা পাঁচে দু প্লেসি
    আইসিসির ওয়ানডে ক্রিকেট র‌্যাঙ্কিংয়ে ব্যক্তিগত মাইলফলক স্পর্শ করেছেন দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির ও ফাফ দু প্লেসি।
  • দু প্লেসির দারুণ শতকে দ.আফ্রিকার জয়
    সিরিজে প্রথম অর্ধশতক করলেন কুইন্টন ডি কক, ক্যারিয়ারের পঞ্চাশতম অর্ধশতক পেলেন এবি ডি ভিলিয়ার্স। দুই জনকে পেছনে ফেলে সবটুকু আলো কেড়ে নিলেন ফাফ দু প্লেসি। ক্যারিয়ার সেরা ইনিংস খেলে দলকে এনে দিলেন দারুণ জয়।
  • মিলার, দু প্লেসির শতকে দ.আফ্রিকার বড় জয়
    ডেভিড মিলার ও ফাফ দু প্লেসির শতকে তিনশ’ ছাড়ানো স্কোর গড়া দক্ষিণ আফ্রিকা জিতেছে সহজেই। বড় পুঁজি পাওয়ার পর বোলারদের নৈপুণ্যে দ্বিতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কাকে ১২১ রানে হারিয়েছে এবি ডি ভিলিয়ার্সের দল।
  • দু প্লেসির জন্য নিজেই সরলেন ডি ভিলিয়ার্স
    চারপাশ থেকে ভেসে আসছিল আহ্বান, পরামর্শ। ফাফ দু প্লেসিকে পাকাপাকিভাবে করা হোক অধিনায়ক। বাতাসে ভাসছিল জোর গুঞ্জন, ক্রিকেট দক্ষিণ আফ্রিকাও আগ্রহী। কিন্তু এবি ডি ভিলিয়ার্সের মত একজনকে সরিয়ে দেওয়াও কঠিন! কাজটা সহজ করে দিলেন প্রোটিয়া ব্যাটসম্যান নিজেই। ছেড়ে দিলেন টেস্ট দলের অধিনায়কত্ব। নতুন অধিনায়ক হিসেবে দু প্লেসির নাম ঘোষণা করতেও সময় নেয়নি বোর্ড।
  • দুয়োর জবাবে দু প্লেসির সেঞ্চুরি
    ব্যাট হাতে যখন নামলেন, গ্যালারিতে উঠল দুয়োর রোল। কয়েক ঘণ্টা পর সেই দুয়োই বদলে গেল তালিতে। সেঞ্চুরি ছুঁয়ে যখন ব্যাট উঁচিয়ে ধরলেন ফাফ দু প্লেসি, দাঁড়িয়ে তখন গোটা অ্যাডিলেড ওভালের গ্যালারি। খানিক পর প্রোটিয়া অধিনায়ক উপহার দিলেন দারুণ এক চমক। প্রথম দিনেই ইনিংস ঘোষণা!
  • ভুল কিছুই করিনি: দু প্লেসি
    তার কথা শোনার অপেক্ষায় ছিল সবাই। অনেকেই নানাভাবে চেষ্টা করেছে প্রতিক্রিয়া জানার। এক সংবাদকর্মীর সঙ্গে দলের নিরাপত্তারক্ষীর হাতাহাতিও হয়েছে। অবশেষে মুখ খুললেন ফাফ দু প্লেসি। নিজেকে নির্দোষ দাবি করে দক্ষিণ আফ্রিকা অধিনায়ক বললেন, ভুল কিছু করেননি।
  • বল টেম্পারিংয়ের দায়ে দু প্লেসির জরিমানা
    অস্ট্রেলিয়ার বিপক্ষে হোবার্ট টেস্টে বল টেম্পারিংয়ের জন্য দোষী সাব্যস্ত হয়েছেন ফাফ দু প্লেসি। তবে দক্ষিণ আফ্রিকা অধিনায়ক পার পাচ্ছেন জরিমানা দিয়েই। নিষিদ্ধ হতে হয়নি কোনো ম্যাচ।
  • দু প্লেসির বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ আইসিসির
    মাত্রই দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দিলেন অস্ট্রেলিয়ার মাটিতে হ্যাটট্রিক সিরিজ জয়ে। কিন্তু পরের টেস্টেই নিষিদ্ধ হতে পারেন ফাফ দু প্লেসি। দক্ষিণ আফ্রিকা অধিনায়কের বিরুদ্ধে বল টেম্পারিংয়ের আনুষ্ঠানিক অভিযোগ এনেছে আইসিসি।
  • রান উৎসবে দক্ষিণ আফ্রিকার আরেকটি সহজ জয়
    ফাফ দু প্লেসির শতক আর রাইলি রুশো ও জেপি দুমিনির দুই অর্ধশতকে বিশাল সংগ্রহ গড়া দক্ষিণ আফ্রিকা জিতেছে সহজেই। অস্ট্রেলিয়াকে কম রানে বেধে রেখে দেশটির বিপক্ষে দ্বিতীয় বড় জয় এনে দেওয়ায় দারুণ ভূমিকা বোলারদেরও।
  • দু প্লেসির শতকের পর চাপে নিউ জিল্যান্ড
    ১৬ ইনিংস পর শতক পেয়েছেন ফাফ দু প্লেসি। সেঞ্চুরিয়ন টেস্টে দলকে নিয়ে গেছেন রানের পাহাড়ে। দ্বিতীয় দিনের শেষ সেশনে নিউ জিল্যান্ডের ব্যাটসম্যানদের সামর্থ্যের পরীক্ষা নিয়েছেন ডেল স্টেইন, ভার্নন ফিল্যান্ডাররা।
  • ডি ভিলিয়ার্সের চোটে প্রোটিয়া অধিনায়ক দু প্লেসি
    দক্ষিণ আফ্রিকার সবশেষ টেস্টে একাদশে জায়গা পাননি ফাফ দু প্লেসি। সব ঠিক থাকলে পরের টেস্টে তিনিই দেবেন নেতৃত্ব! সুযোগটা পেয়েছেন এবি ডি ভিলিয়ার্সের চোটে।