• ‘ওয়ার্ল্ড ক্লাস’ হওয়ার অভিযানে নতুন উদ্যমে তাসকিন
    গত দুই বছরের বাস্তবতায় তিন সংস্করণ মিলিয়ে বাংলাদেশের সেরা পেসার নিঃসন্দেহে তাসকিন আহমেদ। তবে এই সীমানায় তৃপ্ত থাকার মানসিকতা তার নেই। অনেক দিন থেকেই বলছেন, নিজেকে তিনি দেখতে চান বিশ্বসেরাদের উচ্চতায়। নতুন করে সেই স্বপ্নের পিছু ছুটতে প্রস্তুত তিনি চোট কাটিয়ে পুরো ফিট হয়ে।
  • তাসকিনের স্বপ্নের কথা শুনে ‘এখন হাসি পেলেও একদিন সত্যি হবে’
    “প্যাট কামিন্স ফাস্ট বোলার হয়ে অস্ট্রেলিয়ার অধিনায়ক, আপনি…”, প্রশ্নটা শেষ করতেও দিলেন না তাসকিন আহমেদ, চওড়া হাসিতে কৌতুকের সুরে বললেন, “মার খাওয়াতে চান নাকি?” টেস্ট অধিনায়কত্ব এখন দেশের ক্রিকেটের সবচেয়ে আলোচিত প্রসঙ্গ। সেখানে নিজের নাম শুনে মজাটুকুই খুঁজে পেলেন তিনি। হাসতে হাসতে আরেকটি কথাও তিনি বললেন বটে। তবে হাসিমুখে বললেও সেখানে মজা নেই, বরং আছে স্বপ্ন সত্যি করার প্রতিজ্ঞা!
  • তাসকিনের অভাব অনুভব করছেন ডোনাল্ড
    কাঁধের চোটে দক্ষিণ আফ্রিকা সফরের মাঝপথে দেশে ফেরার পর থেকে মাঠের বাইরে আছেন তাসকিন আহমেদ। গতি, আগ্রাসন আর কার্যকারিতার জন‍্য এই পেসারের কথা খুব মনে পড়ছে অ‍্যালান ডোনাল্ডের।
  • ‘তাসকিন-মিরাজের অনুপস্থিতি অন‍্যদের জন‍্য সুযোগ’
    নিজেকে নতুন করে গড়ে নেওয়া তাসকিন আহমেদই যে এখন বাংলাদেশের পেস আক্রমণের নেতা, তা নিয়ে প্রশ্নের অবকাশ নেই। গতিময় এই পেসারের অনুপস্থিতি তাই দলের জন‍্য বড় এক ধাক্কা। আঙুলের চোটে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে খেলা হবে না পরিপূর্ণ অলরাউন্ডার হয়ে ওঠার পথে থাকা মেহেদী হাসান মিরাজেরও। তাদের অভাব অনুভব করলেও অধিনায়ক মুমিনুল হক আশাবাদী, যারা সুযোগ পাবেন তারাও ভালো করবেন।
  • ইবাদত ও খালেদকে দেখে চমকে গিয়েছিলেন ডোনাল্ড
    রান আপে ছন্দময় ছুটে চলা আর শেষ দিকে একটু লাফ। সাবলীল বোলিং অ্যাকশনে আগ্রাসী সব ডেলিভারি। গতিময় গোলায় একসময় কত বিস্ময় জন্ম দিয়েছেন অ্যালান ডোনাল্ড! তার নতুন বলের সফল জুটি শন পোলক, তার নানা সময়ের সতীর্থ মাখায়া এনটিনি, ফ্যানি ডি ভিলিয়ার্সের মতো পেসারদের কত কীর্তির স্বাক্ষীও তিনি। সেই ডোনাল্ডকেই কিনা বড় বিস্ময় উপহার দিয়েছেন বাংলাদেশের দুই পেসার ইবাদত হোসেন ও সৈয়দ খালেদ আহমেদ!
  • ‘মুক্ত আবহে’ ক্রিকেটারদের আনন্দময় ঈদ
    দিন দুয়েক আগে ফেইসবুকে একটি ছবি পোস্ট করেছেন মেহেদী হাসান মিরাজ। আড়াই বছর বয়সী সন্তানকে কোলে নিয়ে তিনি লঞ্চের সারেংয়ের কক্ষে। পরের দিন পোস্ট করেছেন আরও দুটি ছবি। নদীর পাড়ে তিনি দাঁড়িয়ে, পরনে লুঙ্গি, মাথায় বাঁধা গামছা। ছবির সঙ্গে জুড়ে দিয়েছেন নিজের মনের কথা, “আমার দেশ, আমার গ্রাম, আমার শান্তির নীড়।”
  • তাসকিনের জন্য কোনো প্রশংসাই যথেষ্ট নয়: ডোনাল্ড
    সিরিজের প্রথম টেস্টে ডান কাঁধে সমস‍্যা নিয়েও হাল ছাড়েননি তাসকিন আহমেদ। বোলিং চালিয়ে যান স্ট্র‍্যাপ পেচিয়ে। তখন তার কতটা কষ্ট হচ্ছিল, সেটা খুব ভালোভাবে বুঝতে পারছিলেন অ‍্যালান ডোনাল্ড। তাই তাসকিনের প্রশংসায় কোনো শব্দই যেন যথেষ্ট মনে হচ্ছে না বাংলাদেশের পেস বোলিং কোচের।
  • বোলিংয়ের তৃপ্তি মিলিয়ে গেল শেষ বিকেলের ব্যাটিং হতাশায়
    বোলিংয়ে ‘৩’ সংখ্যাটি বাংলাদেশের জন্য বয়ে এনেছিল স্বস্তির পরশ। ইবাদত হোসেন চৌধুরি ও মেহেদী হাসান মিরাজ দুর্দান্ত বোলিংয়ে নেন ৩টি করে উইকেট। কিন্তু দিন শেষে সেই সংখ্যাটিই এখন বিভীষিকার প্রতিশব্দ। ব্যাটিংয়ে নেমে যে ৩ উইকেট উধাও টপাটপ! ইতিহাস গড়ার রোমাঞ্চও তাই আপাতত বিলীন। বরং সঙ্গী এখন হারের শঙ্কা আর চাপা আর্তনাদ।
  • দেশে ফিরছেন তাসকিন-শরিফুল
    কিংসমিড টেস্টের চতুর্থ দিন টিভি পর্দায় দেখা গেল তাসকিন আহমেদের ডান কাঁধে টেপ প্যাচানো। শঙ্কাটা তখনই জাগে। পরে যদিও বোলিং করেন তিনি। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্ট থেকে ঠিকই ছিটকে গেলেন গতিময় এই পেসার।
  • টেস্ট জিততে ইবাদত-তাসকিনদের কাছে অধিনায়কের চাওয়া
    দক্ষিণ আফ্রিকায় ওয়ানডেতে প্রথম ম‍্যাচ জয়ের পর ধরা দিয়েছে সিরিজও। এবার টেস্টে ব্যর্থতার বৃত্ত ভাঙার পালা। লক্ষ্য পূরণে প্রক্রিয়া ঠিক রেখে করতে হবে পরিকল্পনার বাস্তবায়ন। আর সেজন্য পেসারদের বাড়তি দায়িত্ব নেওয়ার তাগিদ দিলেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক মুমিনুল হক।
  • ১৫ ধাপ এগোলেন তাসকিন, সেরা দশে সাকিব
    বল হাতে ধারাবাহিক পারফরম্যান্সের ছাপ পড়ছে তাসকিন আহমেদের র‍্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে বোলারদের তালিকায় লম্বা পদক্ষেপে ছুটে চলেছেন বাংলাদেশের এই পেসার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ ওয়ানডেতে দুর্দান্ত বোলিং করে তার উন্নতি ১৫ ধাপ।
  • আরও উন্নতির তাগিদ অনুভব করছেন তাসকিন
    অনেক ঘাম ঝরিয়ে তাসকিন আহমেদ হয়ে উঠছেন বাংলাদেশের পেস বোলিং বিভাগের মূল অস্ত্র। তিন সংস্করণের দলেই এখন তিনি নিয়মিত। তবে এতে আত্মতুষ্টিতে ভুগছেন না এই পেসার। উন্নতির যে শেষ নেই, বেশ ভালো করেই জানা তার। সেই পথে আরও এগিয়ে যাওয়ার তাড়না অনুভব করছেন তিনি।
  • অনেক ঘাম ঝরিয়ে তাসকিনের আনন্দাশ্রু
    ২০১৯ সালের ৭ জুন। বিশ্বকাপ দলে জায়গা না পাওয়া তাসকিন আহমেদ মিরপুর একাডেমি ভবনের সামনে মুখোমুখি হন সংবাদমাধ্যমের। কথা বলতে পারেন সামান্যই। কান্নার দমকে থমকে যান বারবার। সেই তাসকিনের চোখে আবার দেখা গেল জল। এবার মাঠের ভেতরেই। ৫ উইকেট নেওয়ার পর সিজদা দিলেন মাঠে। যখন উঠলেন, চোখের কোণে তখন চিকচিক করছে অশ্রু!
  • ‘এটা আইপিএলের চেয়ে বড়’, তাসকিনকে তামিম
    প্রথমবার আইপিএল খেলার সুযোগ পেয়েও ফিরিয়ে দিতে হয়েছে। তাসকিন আহমেদের মনে বিষাদের মেঘের আনাগোনা থাকাটা অস্বাভাবিক ছিল না। তবে দেশের জার্সি গায়ে চাপিয়ে তিনি উড়িয়ে দিলেন সেই কালো মেঘ। বল হাতে জ্বলে উঠে এনে দিলেন বাংলাদেশের ক্রিকেটে ঝলমলে এক দিন। ম্যাচে ও সিরিজে অসাধারণ পারফরম্যান্সে দলকে জেতানোর পর এই ফাস্ট বোলার দারুণ প্রশংসা আদায় করে নিলেন অধিনায়ক তামিম ইকবালের কাছ থেকেও।
  • সিরিজ সেরা হয়ে খুশি ও গর্বিত তাসকিন
    বছর দুয়েক ধরে তাসকিন আহমেদের বোলিংয়ে দেখা মিলছিল উন্নতির ছাপ। দলে অবদানও রাখছিলেন নিয়মিত। কিন্তু দুর্দান্ত কোনো পারফরম্যান্সে জয়ের মূল নায়ক হতে পারছিলেন না। অবশেষে সব প্রাপ্তি যেন ধরা দিল একসঙ্গে। বাংলাদেশকে স্মরণীয় এক জয় এনে দিয়ে ম্যাচ সেরার পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার পেলেন সিরিজ সেরার পুরস্কার। এমন অর্জনে খুবই গর্বিত এই পেসার।
  • মালিঙ্গার ১০ বছর পর তাসকিন
    গতিময় ও বাউন্সি উইকেট, সহায়ক কন্ডিশন। সব মিলিয়ে দক্ষিণ আফ্রিকাকে মনে করা হয় পেসারদের চারণভূমি। তবে সফরকারী পেসারদের জন্য সবসময় সাফল্যপ্রসবা নয় এই দেশ। এবার তাসকিন আহমেদের ৫ উইকেট দিয়ে যেমন কাটল লম্বা এক খরা। ১০ বছরেরও বেশি সময় পর দক্ষিণ আফ্রিকায় ওয়ানডেতে ৫ উইকেটের স্বাদ পেলেন কোনো সফরকারী পেসার।
  • দ. আফ্রিকাকে গুঁড়িয়ে অবিস্মরণীয় সিরিজ জয়
    এবারের আগে দক্ষিণ আফ্রিকায় কখনও ওয়ানডে জেতেনি বাংলাদেশ। এবার হয়ে গেল প্রথম ম্যাচেই। এই সফরের আগে দক্ষিণ আফ্রিকায় ৫ উইকেট ছিল না বাংলাদেশের কোনো বোলারের, তাদের মাঠে শতরানের উদ্বোধনী জুটি ছিল না একটিও। এবার শেষ ওয়ানডেতে কেটে গেল সেই খরাও। শুরু আর শেষ ম্যাচের প্রাপ্তির সম্মিলনে দল পৌঁছে গেল এমন ঠিকানায়, কদিন আগেও যা ছিল অচেনা এক জগৎ। দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয়!
  • র‌্যাঙ্কিংয়ে আফিফের বড় লাফ
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশ স্রেফ ৩৪ রানে ৫ উইকেট হারানোর পর ক্রিজে গিয়ে প্রতিরোধ গড়েন আফিফ হোসেন। দলের বিপর্যয়ে উপহার দেন দারুণ এক ফিফটি। যার ছাপ পড়েছে তার র‌্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় বড় লাফ দিয়েছেন তিনি।
  • আইপিএলকে তাসকিনের ‘না’
    লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের হয়ে খেলতে হলে বাদ দিতে হতো দেশের হয়ে টেস্ট সিরিজ। বিসিবি থেকে বলার পর পরিস্থিতি বুঝতে পেরেছেন তাসকিন আহমেদ। তাই গতিময় এই পেসার সাড়া দেননি আইপিএলে খেলার ডাকে।
  • আইপিএলের ডাক শুনছেন তাসকিন
    কনুইয়ের চোটে ছিটকে যাওয়া মার্ক উডের জায়গায় বাংলাদেশের গতিময় পেসার তাসকিন আহমেদকে আইপিএলে চায় লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। তবে টানা খেলা থাকায় এখনও ছাড়পত্র দেওয়া নিয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি বিসিবি।
  • ব্যাটিং স্বর্গে উইকেট নেওয়ার পথ খুঁজছেন তাসকিন
    জোহানেসবার্গের নিউ ওয়ান্ডারার্সে কোনো রানই যেন নিরাপদ নয়। ৪৩৪ রান করেও একবার হারতে হয়েছিল অস্ট্রেলিয়াকে, সেই পাহাড় টপকে জিতেছিল দক্ষিণ আফ্রিকা। নতুন পেস বোলিং কোচ অ‍্যালান ডোনাল্ড বারবার মনে করিয়ে দিচ্ছেন, এই মাঠে রান হবেই, তা নিয়ে ঘাবড়ানোর কিছু নেই। অবশ্য রান যে হবেই, এমনটা মাথায় আনছেন না তাসকিন আহমেদ। গতিময় এই পেসার খুঁজছেন উইকেট নেওয়ার পথ।
  • কোচ ডোনাল্ডে মুগ্ধ তাসকিন
    খেলোয়াড়ি জীবনে অনেক বোলিং কোচের সঙ্গেই কাজ করার অভিজ্ঞতা হয়েছে তাসকিন আহমেদের। এবার পেলেন আরও একজন, দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি পেসার অ‍্যালান ডোনাল্ডকে। একদিন কাজ করে সব কিছু বোঝা সম্ভব নয়। মূল্যায়ন করতে সময় লাগবে। কিন্তু যেভাবে শুরুটা হয়েছে তাতে নতুন কোচের কাজে মুগ্ধ গতিময় পেসার তাসকিন। 
  • দক্ষিণ আফ্রিকায় ম্যাচ জেতাতে চান তাসকিন
    অনুশীলন শেষে বাড়ি ফেরার তাড়া তাসকিন আহমেদের। পরদিনই দক্ষিণ আফ্রিকার ফ্লাইট, লম্বা সময়ের জন্য দেশ ছাড়ার আগে পরিবারের সঙ্গে যতটা সময় কাটানো যায়। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বোলিং সেশন শেষে গাড়ীতে ওঠার আগে বলছিলেন, “ছেলেটা বেড়ে উঠছে, ওর নানা কাণ্ড-কীর্তি দেখতে ভালো লাগে। ছেড়ে যেতে ইচ্ছে করে না।” পেশাদারীত্বের দাবি মেটাতে তবু সেই মায়ার টান ছেড়ে যেতেই হয়। পরিবারের প্রতি যেমন ভালোবাসা আছে, দলের প্রতি দায়িত্বও তো আছে। তাসকিন যেমন দক্ষিণ আফ্রিকা যাচ্ছেন, একটি স্বপ্ন বুকে পুষে।
  • বিপিএল শেষ তাসকিনের
    অপেক্ষার অবসান হলো হতাশাময় সমাপ্তিতে। মাঠে ফেরা নয়, বরং মাঠের বাইরে ছিটকে গেলেন তাসকিন আহমেদ। এবারের বিপিএলে আর খেলতে পারছেন না সিলেট সানরাইজার্সের ফাস্ট বোলার।
  • আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ৫ জন
    আইপিএলের মেগা নিলামের জন্য ক্রিকেটারদের চূড়ান্ত তালিকায় প্রত্যাশিতভাবে আছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। ভারতের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে নিয়মিত খেলা এই দুই ক্রিকেটার ছাড়া বাংলাদেশ থেকে জায়গা হয়েছে আরও তিন জনের।
  • অজুহাতের পথ খুঁজতে চান না তাসকিন
    নিউ জিল্যান্ডে লম্বা সফরের রেশ শেষ হয়নি এখনও। দলের সঙ্গে যোগ দেওয়া হয়নি এখনও। টি-টোয়েন্টির অনুশীলনও শুরু হয়নি। তবে এসবকে অজুহাত হিসেবে দাঁড় করাতে চান না তাসকিন আহমেদ। বিপিএলে সর্বোচ্চ উইকেট শিকারি বোলারদের মধ্যে থাকতে চান তিনি দলের জয়ে অবদান রেখে।
  • ‘ইবাদত যে দিন ভালো জায়গায় বল করবে, সেদিন ওই দল শেষ’
    গতি সব সময়ই ছিল কিন্তু ছিল না নিয়ন্ত্রণ। বিচ্ছিন্নভাবে দুয়েকটা স্পেলে ঝলক দেখালেও বেশিরভাগ সময় ছিলেন অকার্যকর। উইকেট নেওয়ায় ব্যর্থতার সঙ্গে ছিল রান বিলানোর প্রবণতা। সব মিলিয়ে ১০ উইকেট নেওয়া বোলারদের মধ্য টেস্ট ইতিহাসে সবচেয়ে বাজে গড় ছিল তার। স্বাভাবিকভাবেই তাকে খেলানো নিয়ে প্রশ্ন উঠছিল। রেকর্ড রাঙা বোলিংয়ে সব প্রশ্নের উত্তর দিলেন ইবাদত হোসেন চৌধুরি।
  • সামর্থ্যের বেশি দিয়ে এই জয়, বললেন তাসকিন
    একটিই তো ম্যাচ, অথচ কত অর্জনের হাতছানি। এমন পরিস্থিতিতে অতি রোমাঞ্চে তালগোল পাকিয়ে যাওয়া অস্বাভাবিক কিছু নয়। তবে তেমন কিছু ঘটতে দেয়নি বাংলাদেশ। কাঙ্ক্ষিত লক্ষ্য ছুঁয়ে তাসকিন আহমেদ বললেন, আগেভাগে জয় নিয়ে ভাবেননি তারা। কেবল প্রক্রিয়া ঠিক রেখে খেলে গেছেন সামর্থ্যের বেশি দিয়ে।
  • চ্যাম্পিয়নদের হারিয়ে বাংলাদেশের স্মরণীয় টেস্ট জয়
    বাংলাদেশে সবে ভোরের আলো ফুটতে শুরু করেছে। ঠিক সেই সময়টায় ১২ হাজার কিলোমিটার দূরে মাউন্ট মঙ্গানুইতে যা হলো, তাতে কেটে গেল বাংলাদেশ ক্রিকেটের সাম্প্রতিক আঁধার। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের চ্যাম্পিয়ন, দেশের মাঠে অপ্রতিরোধ্য দল, যাদেরকে তাদের মাঠে কখনোই কোনো সংস্করণে হারাতে পারেনি বাংলাদেশ, এতদিনের সেই অধরা ভুবন নিউ জিল্যান্ডে ধরা দিল বহুকাঙ্ক্ষিত এক স্বপ্নময় জয়।
  • বোল্ট-সাউদিদের নিয়ে ‘দুর্ভাবনা’, তাসকিন-ইবাদতদের নিয়ে রোমাঞ্চ
    নিউ জিল‍্যান্ড দল ঘোষণার মধ‍্যেই ছিল বিপদের বার্তা। আগের টেস্টে এক ইনিংসে ১০ উইকেট নেওয়া বাঁহাতি স্পিনার এজাজ প‍্যাটেল যেখানে দলে নেই, সেখানে আছেন পাঁচ পেসার। তাদের চার জনই হয়তো খেলবেন প্রথম টেস্টে। বাড়তি বাউন্স ও সুইং আছে এমন উইকেটে কিউইদের পেস চতুষ্টয় নিয়ে দুর্ভাবনা থাকাই স্বাভাবিক। তবে এই চ‍্যালেঞ্জ জিততে আত্মবিশ্বাসী বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক।
  • মাহমুদুল-মুশফিকের ফিফটি, ব্যর্থ সাদমান-মুমিনুল
    অনূর্ধ্ব-১৯ দলের হয়ে দুই বছর আগে নিউ জিল্যান্ড সফরের অভিজ্ঞতা আছে মাহমুদুল হাসানের। সেবার যুব ওয়ানডে সিরিজে এক ম্যাচে করেছিলেন সেঞ্চুরি, আরেকটি ৯৯। এবার জাতীয় দলের হয়ে প্রথম সফরের শুরুটাও খারাপ হলো না তার। প্রস্তুতি ম্যাচে তরুণ ব্যাটসম্যান করলেন ফিফটি। টেস্ট সিরিজের আগে ব্যাটিং অনুশীলন ভালোভাবে সেরে নিলেন মুশফিকুর রহিমও।
  • বৃষ্টির ফাঁকে তাসকিন-আবু জায়েদের দুর্দান্ত বোলিং
    বৃষ্টি আর ভেজা মাঠ মিলিয়ে খেলা শুরু হতে দেরি। খেলা শুরুর পরও দফায় দফায় বৃষ্টির হানা। তাতে প্রস্তুতি ম্যাচের প্রথম দিনের অনেকটাই গেল ভেস্তে। খেলা যেটুকু হলো, সেখানে দারুণ বোলিং উপহার দিলেন তাসকিন আহমেদ ও আবু জায়েদ চৌধুরি।
  • বাংলাদেশ ক্রিকেটের পেছন পানে হাঁটার বছর
    আলো ঝলমলে কিছু সংখ্যা। কিন্তু সেই আলোর গভীরে আঁধার। রেকর্ড ফুটিয়ে তুলছে উজ্জ্বল কিছু পরিসংখ্যান। কিন্তু সেসবের আড়ালে কেবলই অমানিশা। ২০২১ সালে হাতছানি ছিল অনেক অর্জন ও প্রাপ্তির, প্রতি বছরের মতোই সুযোগ ছিল সামনে এগিয়ে চলার। কিন্তু বাংলাদেশের ক্রিকেট এ বছর ছিল উল্টো রথের যাত্রী।
  • মিরপুর টেস্ট খেলতে কতটা প্রস্তুত তাসকিন
    দুই হাতে টেপ পেঁচানো এখনও। ক্ষত তাই মুছে যায়নি বলেই ধারণা করে নেওয়া যায়। তাসকিন আহমেদের বোলিং দেখে অবশ্য তা বোঝার উপায় নেই। মিরপুরে ইনডোরের পাশের নেটে আগুন ঝরালেন তিনি। নাজমুল হোসেন শান্তকে অস্বস্তিতে ফেললেন বারবার। তবে নেট আর ম্যাচের বাস্তবতা তো এক নয়। এজন্যই প্রশ্নটি উঠছে, মিরপুর টেস্টে খেলতে কতটা তৈরি তাসকিন।
  • নতুন বলে তাসকিন-ইবাদত জুটির অপেক্ষায় কোচ
    চট্টগ্রামে প্রথম নতুন বলে কোনো ইনিংসেই উইকেট পায়নি বাংলাদেশ। দুবারই পাকিস্তানের উদ্বোধনী জুটি দলকে এনে দেয় ভালো শুরু। বাংলাদেশের অন্তর্বর্তীকালীন ফিল্ডিং কোচ মিজানুর রহমান বাবুলের ধারণা, মিরপুর টেস্টে তাসকিন আহমেদ ফিরলে বাংলাদেশ কাজে লাগাতে পারবে নতুন বল। এই কোচ মুখিয়ে আছেন দুই গতিময় পেসার তাসকিন ও ইবাদত হোসেনের জুটি দেখতে। 
  • মিরপুর টেস্টের দলে সাকিব-তাসকিনের সঙ্গী নাঈম শেখ
    চট্টগ্রাম টেস্ট হারার দিনে পরের টেস্টের জন্য সুখবর পেল বাংলাদেশ দল। চোট কাটিয়ে পাকিস্তানের বিপক্ষে মিরপুর টেস্টে দলে ফিরলেন সাকিব আল হাসান ও তাসকিন আহমেদ। এই সংস্করণে দলে প্রথমবার ডাক পেলেন টি-টোয়েন্টি দলের নিয়মিত ওপেনার মোহাম্মদ নাঈম শেখ।
  • সাকিব-তামিমের অনুপস্থিতিতে ভাবনায় মুমিনুল
    চোট সমস্যায় দলে নেই এক ঝাঁক ক্রিকেটার। সবার অভাবই অনুভূত হবে। তবে সাকিব আল হাসান ও তামিম ইকবালের শূন্যতাই হয়ত বেশি ভোগাবে বাংলাদেশকে। অভিজ্ঞ এই দুই ক্রিকেটারের অনুপস্থিতিতে নিজের ও মুশফিকুর রহিমের বাড়তি দায়িত্ব নিয়ে খেলতে হবে বলে মনে করেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক।
  • টি-টোয়েন্টির চোটে টেস্ট থেকে ছিটকে গেলেন তাসকিন
    নিয়মরক্ষার শেষ টি-টোয়েন্টি খেলতে গিয়ে টেস্ট ম্যাচ থেকে ছিটকে গেলেন তাসকিন আহমেদ। পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে খেলতে পারছেন না এই ফাস্ট বোলার, অনিশ্চিত দ্বিতীয় টেস্টে খেলা নিয়েও।
  • টেস্ট দলে চমক মাহমুদুল-রেজাউর
    জাতীয় লিগে ভালো খেলার পুরস্কার খুব দ্রুতই পেয়ে গেলেন মাহমুদুল হাসান জয়। ২১ বছর বয়সী ব্যাটসম্যান প্রথমবার সুযোগ পেলেন বাংলাদেশের টেস্ট দলে। অনেকটাই চমক উপহার দিয়ে প্রথমবার ডাক পেলেন ২২ বছর বয়সী পেসার রেজাউর রহমান রাজাও।
  • বাংলাদেশকে কৃতিত্ব দিলেন সাকলায়েন
    শেষ ৩ ওভারে প্রয়োজন ১৯ রান, হাতে ৮ উইকেট। একটি ওভার আবার করবেন অনিয়মিত কোনো বোলার। ম্যাচ তাই তখন অনেকটাই পাকিস্তানের মুঠোয়। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে বাংলাদেশ যেভাবে ম্যাচ জমিয়ে তুলেছিল, তাতে মুগ্ধ পাকিস্তান কোচ সাকলায়েন মুশতাক।
  • চোট নিয়েও তাসকিনের মাঠে ফেরা ছুঁয়ে গেছে অধিনায়ককে
    বোলিং হাতে চোট। মাঠের বাইরেই থাকতে পারতেন তাসকিন আহমেদ। কিন্তু দলের প্রয়োজন বুঝে ডান হাতে টেপ পেঁচিয়ে মাঠে ফিরলেন এই পেসার। করলেন আরও দুটি ওভার। চোট পাওয়ার পরও তার খেলা চালিয়ে যাওয়া ছুঁয়ে গেছে অধিনায়ক মাহমুদউল্লাহকে।
  • এলপিএলে তাসকিন-মিঠুনদের সঙ্গে মেহেদি রানা
    লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) দ্বিতীয় আসরের প্লেয়ার্স ড্রাফটে দল পেয়েছেন বাংলাদেশের পাঁচ ক্রিকেটার। যেখানে তাসকিন আহমেদ, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিঠুন, আল আমিন হোসেনের সঙ্গে আছেন তরুণ পেসার মেহেদি হাসান রানা।
  • ‘১১০ শতাংশ দিয়েও পারছে না বাংলাদেশ’
    সংবাদ সম্মেলনে হাহাকারের মতো শোনাল তাসকিন আহমেদের কণ্ঠ। কয়েকবারই বললেন, পারফম্যান্স যা বলছে, এর চেয়ে ভালো দল তারা। টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে না পারায় তারা নিচ্ছেন। কিন্তু ক্রিকেটারদের নিবেদনে কোনো ঘাটতি চোখে পড়েনি তার।
  • ব্যাটিংয়ের কঙ্কাল বেরিয়ে এলো আবার
    সবুজাভ উইকেটে আগুন ঝরিয়েছেন তাসকিন আহমেদ। কঠিন পরীক্ষা নিয়েছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের। তবে এই উইকেটে রান করাও যে সম্ভব, সেই উপলব্ধিও হয়েছে তার। প্রয়োজন ছিল স্কিল আর লড়িয়ে মানসিকতার। বাংলাদেশের ব্যাটসম্যানরা পারেননি সেই চ্যালেঞ্জে জয়ী হতে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে আবারও প্রকাশ্য হয়েছে ব্যাটিং লাইন আপের কঙ্কাল।
  • শেষ ম্যাচে জয় উপহার দিতে চায় বাংলাদেশ
    টানা তিনটি সিরিজ জয়ের আত্মবিশ্বাস আর অনেকটা দেশের মতো উইকেটে খেলা। সব মিলিয়ে প্রত্যাশার ডালি সাজিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে এসেছিল বাংলাদেশ। সে সব উবে গেছে কবেই। আশার সীমানা এখন গিয়ে ঠেকেছে স্রেফ একটি জয়ে। দক্ষিণ আফ্রিকার কাছে হারার পর তাসকিন আহমেদ বলছেন, একেবারে শূন্য হাতে দেশে ফিরতে চান না তারা।
  • সবুজ উইকেটে কেন স্রেফ দুই পেসার!
    ঠিক একাদশ নিয়ে খেলছে তো বাংলাদেশ? সবুজাভ উইকেট দেখার পর থেকে প্রশ্ন উঠছিল। দুই দলের পাঁচ পেসারের দারুণ বোলিংয়ের পর প্রশ্নটা উচ্চকিত হয় আরও। উত্তর যারা দিতে পারতেন, তাদের কেউ ছিলেন না সংবাদ সম্মেলনে। মাঠে আগুনে বোলিং করা তাসকিন আহমেদ শুরুতে এড়িয়ে যাওয়ার চেষ্টা করলেও শেষটায় দেখালেন টিম ম্যানেজমেন্টকে।
  • এলপিএলের ড্রাফটে গেইল-রাসেলদের সঙ্গে বাংলাদেশের ৮
    লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) দ্বিতীয় আসরের প্লেয়ার্স ড্রাফটে আছেন টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহসহ বাংলাদেশের আট ক্রিকেটার। তাদের সঙ্গে আছেন ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, ক্রিস লিনের মতো এই সংস্করণের বড় তারকারা।
  • কাটার শিখতে মাশরাফির ক্লাসে তাসকিন
    ব্যাটে-বলে ঠিক মিলছিল না। তাই এক সঙ্গে দুই জনের কাজ করা হয়ে উঠছিল না। নানা ব্যস্ততায় যে ৯ মাসের বেশি সময় ধরে মাঠেই আসতে পারছিলেন না মাশরাফি বিন মুর্তজা। শেষ পর্যন্ত সময় করে উঠতে পারলেন বাংলাদেশের সফলতম পেসার। সুযোগ পেয়ে তার কাছ থেকে কার্যকর স্লোয়ারের কিছু গ্রিপ শিখে নিলেন তাসকিন আহমেদ।
  • ইয়র্কার ও বৈচিত্র নিয়ে ভাবছেন তাসকিন
    টেস্টে পারফরম্যান্স দুর্দান্ত, ওয়ানডেতেও ভালো। কোভিড বিরতির পর নিজের ক্যারিয়ারের নতুন অধ্যায়ে ভালোভাবেই ছুটছেন তাসকিন আহমেদ। তবে এই দফায় এখনও ধরতে পারেননি টি-টোয়েন্টির সুর। বিশ্বকাপেও কাজটা সহজ হবে না, জানেন তিনি। তার ভাবনায় তাই বোলিংয়ে আরও বৈচিত্র যোগ করা।
  • তিন সংস্করণেই বিসিবির চুক্তিতে তাসকিন-শরিফুল
    আগের বছরের চুক্তিতে কোনো সংস্করণেই ছিলেন না তাসকিন আহমেদ। শরিফুল ইসলাম কখনোই ছিলেন না কোনো সংস্করণে। এবার দুজনই জায়গা পেয়েছেন বিসিবির তিন সংস্করণের কেন্দ্রীয় চুক্তিতে।
  • টেস্ট র‍্যাঙ্কিংয়ে মাহমুদউল্লাহ-মিরাজের উন্নতি
    দলের বিপদে হাল ধরেছেন শক্ত হাতে। খেলেছেন ক্যারিয়ার সেরা ইনিংস। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে মাহমুদউল্লাহর দুর্দান্ত পারফরম্যান্সের ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়ে। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১৯ ধাপ এগিয়েছেন তিনি। বাংলাদেশের হয়ে বিদেশের মাটিতে রেকর্ড গড়া বোলিং করা মেহেদী হাসান মিরাজেরও উন্নতি হয়েছে র‍্যাঙ্কিংয়ে।
  • তাসকিন-মিরাজের বোলিংয়ে বাংলাদেশের রেকর্ড গড়া জয়
    সব হারিয়ে জিম্বাবুয়ের একটু লড়াই! ম্যাচের স্থায়িত্ব তাতে একটু বাড়ল, এই যা। বাংলাদেশের জয় ঠেকানো গেল না। আগুন ঝরা পেসে তাসকিন আহমেদ করলেন ক্যারিয়ার সেরা বোলিং। মেহেদী হাসান উপহার দিলেন রেকর্ড গড়া বোলিং। বাংলাদেশের জয়ও এলো রেকর্ড ব্যবধানে।
  • তাসকিন-মিরাজের বোলিংয়ে জয় দেখছে বাংলাদেশ
    প্রথম ইনিংসে দুই স্পিনারের উইকেট ৯টি, শেষ দিনে তাদের দিকেই তাকিয়ে ছিল বাংলাদেশ। তাসকিন আহমেদ জানিয়ে দিলেন, তিনিও আছেন! পঞ্চম দিনের উইকেটে ৫০ ওভার পুরনো বলেই আগুন ঝরালেন এই পেসার। জ্বলে উঠলেন মেহেদী হাসান মিরাজও। পেস-স্পিনের যুগলবন্দীতে বাংলাদেশ অনেকটাই এগিয়ে গেল জয়ের পথে।
  • মুজারাবানির সঙ্গে তাসকিনেরও শাস্তি
    মাঠে মেজাজ হারানোর খেসারত দিলেন ব্লেসিং মুজারাবানি ও তাসকিন আহমেদ। হারারে টেস্টের দ্বিতীয় দিনে গা ঘেষে মুখোমুখি হওয়া ও উত্তপ্ত বাক্য বিনিময়ের ঘটনায় সাজা দেওয়া হলো জিম্বাবুয়ে ও বাংলাদেশের দুই পেসারকে।
  • মাহমুদউল্লাহর অবদান কতটা, জানালেন তাসকিন
    কঠিন পরিস্থিতি সামাল দিতে বাংলাদেশের সবচেয়ে উপযুক্ত ব্যাটসম্যানই ছিলেন ক্রিজে। তিনি ভালো করেই জানেন টেলএন্ডার ব্যাটসম্যানদের নিয়ে কীভাবে গড়ে তুলতে হয় জুটি। সেই মাহমুদউল্লাহ আবারও তাই করে দেখালেন। রেকর্ড গড়া জুটিতে টানলেন দলকে। দিনের খেলা শেষে তাসকিন আহমেদ জানালেন, তার ইনিংসে কতটা অবদান অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যানের।
  • রায়ান কুককে তাসকিনের ধন্যবাদ
    ক্যারিয়ার সেরা ইনিংসের পর তাসকিন আহমেদের সবার আগে মনে পড়েছে রায়ান কুকের কথা। বাংলাদেশের এই ফিল্ডিং কোচই তো নিয়মিত তাগাদা দেন ব্যাটিং নিয়ে কাজ করার জন্য। তার কথা শুনেই তাসকিনের এই উন্নতি, স্বীকৃত ক্রিকেটে প্রথম ফিফটির পর কুককে জানালেন কৃতজ্ঞতা।
  • গালি খেয়েই তেড়ে গিয়েছিলেন তাসকিন
    মাঠে মেজাজ হারাতে খুব একটা দেখা যায় না তাসকিন আহমেদকে। সেই তাকেই দেখা গেল ব্লেসিং মুজারাবানির দিকে তেড়েফুঁড়ে ছুটে যেতে। মুখোমুখি হওয়া, উত্তপ্ত বাক্য বিনিময়, অগ্নিদৃষ্টি, হয়ে যায় অনেক কিছুই। দিন শেষে তাসকিন জানালেন, বারবার উসকে দেওয়ার পরই অমন রুদ্র রূপ দেখা যায় তার।
  • তাসকিনের ‘ডান্স মুভ’, দৃষ্টিতে আগুন ও দুর্দান্ত ৭৫
    উইকেটে ব্যাটসম্যানদের প্রায়ই নাচিয়ে ছাড়েন বোলাররা। কিন্তু ব্যাটসম্যান নিজেই ‘ডান্স মুভ’ দেখাচ্ছেন, এমন ঘটনা বিরল। তাসকিন আহমেদ সেই মজার দৃশ্য উপহার দিলেন। এরপর দেখা গেল তার রুদ্র রূপও। ব্লেসিং মুজারাবানির মুখোমুখি হলেন, চোখে চোখ রেখে তাকালেন। ছড়াল উত্তাপ। সেই অধ্যায় পেছনে পেলে ব্যাট হাতেই তাসকিন উপহার দিলেন আনন্দময় সময়। দেখা পেলেন মাইলফলকের।
  • তাসকিন-মাহমুদউল্লাহ জুটিতে অল্পের জন্য হলো না বিশ্বরেকর্ড
    বাংলাদেশের রেকর্ড তখন হয়ে গেছে। বিশ্বরেকর্ডও নাগালে, স্রেফ সময়ের ব্যাপার। কিন্তু সেই সময়টুকু থাকতে পারলেন না তাসকিন আহমেদ। দুর্দান্ত ব্যাট করেও হুট করে হারিয়ে ফেললেন ধৈর্য। মাহমুদউল্লাহর সঙ্গে মিলে নবম উইকেটে টেস্ট ইতিহাসের সেরা জুটির কীর্তি গড়ার খুব কাছে গিয়েই তাই হলো না শেষ পর্যন্ত।
  • মাহমুদউল্লাহ অপরাজিত ১৫০, বাংলাদেশ ৪৬৮
    দিনের শুরুতে প্রশ্ন ছিল, মাহমুদউল্লাহ ও তাসকিন আহমেদের জুটি কতক্ষণ টিকবে। সময় যত গড়াল, সেই প্রশ্ন রূপ নিল বিস্ময়ে, আরও কত দূর যাবে এই জুটি! শেষ পর্যন্ত এই জুটি থামল বিশ্বরেকর্ডের কাছাকাছি গিয়ে। মাহমুদউল্লাহ স্পর্শ করলেন দেড়শ। বাংলাদেশ পেরিয়ে গেল সাড়ে চারশ।
  • মাহমুদউল্লাহ-তাসকিনের ব্যাটে বাংলাদেশের দুর্দান্ত সেশন
    মাহমুদউল্লাহ ও তাসকিন আহমেদ যা উপহার দিলেন, তা হয়তো ভাবতেও পারেনি দল। দিনের শুরুতে টিভি সাক্ষাৎকারে লিটন দাস বললেন, শেষ দুই জুটিতে আর ৫০-৬০ রান চায় বাংলাদেশ। কিন্তু মাহমুদউল্লাহ ও তাসকিনের দারুণ ব্যাটিংয়ে প্রথম সেশনে কোনো উইকেটই হারাল না দল। রান উঠল একশর বেশি!
  • মাহমুদউল্লাহ-তাসকিনের জুটিতে ৩৫০ পেরিয়ে বাংলাদেশ
    মাহমুদউল্লাহকে সঙ্গ দেবেন তাসকিন আহমেদ, এই আশায় ছিল বাংলাদেশ। কিন্তু তাসকিন বুঝি দেখাতে চাইলেন, তিনিও কম যান না! এই পেসারই হয়ে উঠলেন যেন মূল ব্যাটসম্যান। দুজনের দারুণ জুটিতে জিম্বাবুয়েকে হতাশ করে দ্বিতীয় দিনের শুরুটা বাংলাদেশের হলো দুর্দান্ত।
  • রোমাঞ্চ নিয়ে টেস্টের অপেক্ষায় তাসকিন
    আন্তর্জাতিক ক্যারিয়ারের বয়স ৭ বছর পেরিয়ে গেছে। জিম্বাবুয়েতে খেলার অভিজ্ঞতা এখনও নেই তাসকিন আহমেদের। এই সময়টায় যে জিম্বাবুয়ে সফরই ছিল না বাংলাদেশের! এবার তাই তার রোমাঞ্চ একটু বেশিই। বাংলাদেশের সবশেষ টেস্ট সিরিজে দুর্দান্ত বোলিং করা এই ফাস্ট বোলার এখন তাকিয়ে সফরের একমাত্র টেস্টের দিকে।
  • দুই ধাপ এগোলেন মাহমুদউল্লাহ, ১২ ধাপ তাসকিন-মোসাদ্দেক
    শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচের ফিফটিতে র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ উন্নতি হয়েছে মাহমুদউল্লাহর। একই ম্যাচে ফিফটি করে মোসাদ্দেক হোসেন এগিয়েছেন ১২ ধাপ। ওই ম্যাচে চার উইকেট নিয়ে তাসকিন আহমেদের অবস্থানও এগিয়েছে ১২ ধাপ।
  • শেষটায় মলিন বাংলাদেশ
    সিরিজে নিখুঁত ম্যাচ আর খেলা হলো না বাংলাদেশের। উল্টো আগের দুই ম্যাচের চেয়ে খারাপ করল তিন বিভাগেই। এর মাশুল দিতে হলো বড় ব্যবধানে হেরে। কুসল পেরেরার সেঞ্চুরি ও দুশমন্থ চামিরার পাঁচ উইকেটে জয় দিয়ে সিরিজ শেষ করল শ্রীলঙ্কা।
  • ‘অনেক ঠেকে শিখেছি, এখন আর থামতে চাই না’
    শ্রীলঙ্কায় হেরে যাওয়া সিরিজে বাংলাদেশের সবচেয়ে বড় প্রাপ্তি নিঃসন্দেহে তাসকিন আহমেদের বোলিং। কঠিন কন্ডিশন ও উইকেটে যে মানের ফাস্ট বোলিংয়ের প্রদর্শনী তিনি মেলে ধরেছেন, বাংলাদেশের টেস্ট ইতিহাসে তা বিরল। এই চেহারায় তার আবির্ভূত হওয়ার পেছনে আছে হাড়ভাঙা খাটুনি, অধ্যাবসায় আর প্রতিজ্ঞার গল্প। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তাসকিন শোনালেন সেই গল্পগুলি। পাশাপাশি জানালেন তার ভেতরের তাড়না, বদলে যাওয়ার প্রেরণা ও সামনের পথচলা নিয়ে স্বপ্নের কথাও।
  • বাংলাদেশের ৮ বছরের অপেক্ষা শেষ হলো না এবারও
    তাসকিন আহমেদ চতুর্থ উইকেট নিতেই ইনিংস ঘোষণা করল শ্রীলঙ্কা। তাতে নিশ্চিত হয়ে গেল, বাংলাদেশের দীর্ঘ প্রতীক্ষা শেষ হচ্ছে না এই ইনিংসেও। টেস্টে বাংলাদশের কোনো পেসারের ৫ উইকেট নেই ৮ বছরের বেশি সময় ধরে!
  • তাসকিনের চার উইকেট, শ্রীলঙ্কার ইনিংস ঘোষণা
    রমেশ মেন্ডিসকে ফিরিয়ে চতুর্থ উইকেটের দেখা পেলেন তাসকিন আহমেদ। এই উইকেটের সঙ্গেই প্রথম ইনিংস ঘোষণা করল শ্রীলঙ্কা।
  • ১০৭ রানে এগিয়ে শ্রীলঙ্কার ইনিংস ঘোষণা
    পঞ্চম দিন সকালে মিলে গেল যেন দুই দলের চাওয়া। উইকেটবিহীন পুরো একটি দিনের পর এক সেশনেই বাংলাদেশ নিতে পারল পাঁচ উইকেট। তবে একের পর এক উইকেট হারিয়েও শ্রীলঙ্কা রান তুলতে পারল ওভারপ্রতি প্রায় পাঁচ করে। ঘটনাবহুল সেশনের পর লাঞ্চ বিরতিতে এলো ইনিংস ঘোষণা।
  • ড্রয়ের পথে টেস্ট, তবু সতর্ক বাংলাদেশ
    ম্যাচের চার দিন শেষ, দুই দলের প্রথম ইনিংসই শেষ হয়নি। ম্যাচের ভবিষ্যৎ অনুমান করে নিতে সমস্যা হওয়ার কথা নয়। তাসকিন আহমেদও ড্রয়ের ছবিই দেখছেন। তবে ক্রিকেট তো অনেকবারই দেখিয়েছে, এখান শেষের আগে শেষ বলে কিছু নেই। তাই তারা সতর্কও আছেন, জানালেন বাংলাদেশের এই পেসার।
  • মোসাদ্দেক-তাসকিনদের অনাপত্তিপত্র নিয়ে সিদ্ধান্ত ‘দু-এক দিনের মধ্যে’
    আবু ধাবি টি-টেন লিগে বাংলাদেশের ক্রিকেটারদের অনাপত্তিপত্র (এনওসি) দেওয়া নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি বিসিবি। এই টুর্নামেন্টের সময় ওয়েস্ট ইন্ডিজ দল থাকবে বাংলাদেশ সফরে। প্লেয়ার্স ড্রাফটে দল পাওয়া সব ক্রিকেটারের এই টুর্নামেন্টে খেলার অনুমতি পাওয়ার সম্ভাবনা সামান্যই। বোর্ডের প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি জানালেন, এই ক্রিকেটারদের নিয়ে সিদ্ধান্ত হয়ে যাবে দ্রুতই।
  • টি-টেন লিগে তাসকিন-আফিফদের সঙ্গী নাসিরও
    ফিটনেস পরীক্ষায় উতরাতে না পারায় সদ্য সমাপ্ত বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ছিলেন না নাসির হোসেন। গত ৯ মাস কোনো ধরনের ক্রিকেটেই তাকে দেখা যায়নি। অথচ তাকেই দলে নিয়েছে টি-টেন লিগের একটি ফ্র্যাঞ্চাইজি! আবু ধাবির এই টুর্নামেন্টের প্লেয়ার্স ড্রাফটে দল পেয়েছেন বাংলাদেশের মোট ৬ ক্রিকেটার।
  • ইংল্যান্ডের আর্চার, অস্ট্রেলিয়ার স্টার্ক, ভারতের বুমরাহ, বাংলাদেশের কে?
    বিশ্বের অনেক দলের বোলিং আক্রমণেই তুরুপের তাস থাকেন কেউ একজন। ইনিংসের শুরুতে, মাঝে কিংবা শেষে, উইকেট শিকারের প্রয়োজনে বা ব্যাটসম্যানকে ভড়কে দিতে, বল তুলে দেওয়া হয় তার হাতে। বাংলাদেশ দলেও তেমন কাউকে খুঁজছেন রাসেল ডমিঙ্গো। জাতীয় দলের প্রধান কোচের নজর আপাতত তাসকিন আহমেদ ও সৈয়দ খালেদ আহমেদের দিকে।
  • তাসকিন, রুবেলদের দেখে মুগ্ধ ডমিঙ্গো
    তাসকিন আহমেদ পুরোই বদলে ফেলেছেন নিজেকে। রুবেল হোসেন যেন ফিরে গেছেন তার সেরা সময়ে। লম্বা চোটের পর সৈয়দ খালেদ আহমেদ ফিরেছেন দারুণভাবে। করোনাভাইরাসের বিরতির সময় ও পরে ক্রিকেটারদের ওয়ার্ক এথিক দেখে মুগ্ধ রাসেল ডমিঙ্গো। এই সময়টায় ফিটনেস নিয়ে যেভাবে খেটেছেন ক্রিকেটাররা, কোনো প্রশংসাই সেটির জন্য যথেষ্ট নয় বলে মনে করেন বাংলাদেশের প্রধান কোচ।
  • নাটকীয় ম্যাচে তামিমদের বিদায় করে ফাইনালে শান্তরা
    হাওয়ায় ভেসে আসা বলটি ঠাণ্ডা মাথায় হাতে জমিয়েই খ্যাপাটে দৌড় লাগালেন রিশাদ হোসেন। সতীর্থরাও তার দিকে ছুটে এলো প্রবল উচ্ছ্বাসে। উল্লাস তাদের ডাগ আউটেও। ব্যাটসম্যান সাইফ উদ্দিন তখন ছুঁড়ে ফেলছেন হেলমেট, ডাগ আউটে বাকিরা যেন স্তব্ধ। আনন্দ-হতাশার এই টুকরো ছবিতেই ফুটে উঠল ম্যাচের রোমাঞ্চ আর বাস্তবতা। উত্তেজনাপূর্ণ ম্যাচে তামিম একাদশকে বিদায় করে ফাইনালে উঠে গেল শান্ত একাদশ।
  • শান্ত একাদশের নায়ক হৃদয় ও শুক্কুর
    দুই দলেই তারকা বেশ কজন। এমনকি উঠতি ক্রিকেটারদের মধ্যেও কয়েকজন পেয়ে গেছেন তারকার আমেজ। কিন্তু তাদের ছাপিয়ে ম্যাচের ভাগ্য গড়ে দিলেন এমন দুজন, ম্যাচের আগে যারা ছিলেন আড়ালে। বিপর্যয়ের মধ্যে দারুণ পরিণত ব্যাটিংয়ে শান্ত একাদশকে জয় এনে দিলেন তৌহিদ হৃদয় ও ইরফান শুক্কুর।
  • বৃষ্টির পর তামিম-সাদমানের ব্যাটিং ঝলক
    সাদমান ইসলামের স্টান্সে বদল আনার কাজ চলছে। কোচ রাসেল ডমিঙ্গো কদিন আগে বলেছিলেন, মানিয়ে নিতে একটু সময় লাগবে। তবে সাদমান দেখালেন, মানিয়ে নিতে শুরু করেছেন তিনি দ্রুতই। দুই দিনের ম্যাচের দ্বিতীয় দিনে এই বাঁহাতি ওপেনার খেললেন দুর্দান্ত এক ইনিংস। সাড়ে ৬ মাস পর খেলতে নেমে দাপুটে ফিফটি উপহার দিলেন তামিম ইকবালও।
  • আবার উজ্জ্বল তাসকিন, ইমরুল-মাহমুদউল্লাহর ফিফটি
    ডাগআউটে কোচিং স্টাফের সবাই, গ্যালারিতে দুই নির্বাচক। বিসিবি কর্তাদের কয়েকজনের আনাগোনাও দেখা গেল। সবার চোখ এই ম্যাচে। ইমরুল কায়েস, মাহমুদউল্লাহর মতো যারা টেস্ট দলের বাইরে, তাদের জন্য তাই ম্যাচটি ভালো সুযোগ কিছু করে দেখানোর। দুজনই রান পেলেন, ফিফটি পেরোলেন। কিন্তু পারলেন না বড় কিছু করে নাড়া দিতে। তবে তাসকিন আহমেদ ধরে রাখলেন দুর্দান্ত বোলিংয়ের ধারাবাহিকতা।
  • ‘অবিশ্বাস্য’ তাসকিনকে দেখে মুগ্ধ বাংলাদেশ কোচ
    কমেছে ওজন, বেড়েছে পেশি। বোলিংয়ে যেন ঝরছে আগুন। কোভিড বিরতির পর তাসকিন আহমেদ আবির্ভূত হয়েছেন ভিন্ন এক চেহারায়। বদলে যাওয়া এই তাসকিনকে দেখে মুগ্ধ চোখে কোচ রাসেল ডমিঙ্গো বলছেন, ‘অবিশ্বাস্য।’
  • তাসকিনের দুর্দান্ত বোলিং, সাইফ-সৌম্যর ফিফটি
    নেটে টানা দুর্দান্ত বোলিংয়ের পর এবার ম্যাচেও জ্বলে উঠলেন তাসকিন আহমেদ। অনুশীলন ম্যাচের প্রথম দিনে আগুন ঝরা বোলিং উপহার দিলেন এই ফাস্ট বোলার। তাসকিনের সমান ৩ উইকেট নিলেও বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের বোলিংয়ে ছিল না ততটা ধার। ব্যাটসম্যানদের বেশির ভাগেরই হতাশ করার দিনে ফিফটি করতে পারলেন কেবল সাইফ হাসান ও সৌম্য সরকার।
  • আশাভরে সামনে তাকিয়ে মুমিনুল-তামিম-মুশফিকরা
    ব্যাট-বলের লড়াইয়ের উত্তেজনা আবার ফিরে আসতে শুরু করেছিল। স্কিল ঝালাইয়ের পাশাপাশি চলছিল নানা পরিকল্পনাও। রোমাঞ্চ নিয়ে শ্রীলঙ্কা সফরের অপেক্ষায় ছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। আপাতত এসবের সমাপ্তি। সফর স্থগিত হওয়ায় স্বাভাবিকভাবেই হতাশ ক্রিকেটাররা। তবে বাস্তবতাও তারা অনুধাবন করছেন। তাই হতাশায় মুষড়ে না পড়ে নতুন আশা নিয়েই সামনে তাকিয়ে মুমিনুল হক, তামিম ইকবাল, মুশফিকুর রহিমরা।
  • ম্যাচ পরিস্থিতিতে মুমিনুল-মুশফিকদের অনুশীলন
    শ্রীলঙ্কা সফর নিয়ে অনিশ্চয়তার মাঝে নিজেদের প্রস্তুতিতে নতুন মাত্রা এনেছে বাংলাদেশ। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ পরিস্থিতিতে অনুশীলন করেছেন মুমিনুল হক, তামিম ইকবাল, মুশফিকুর রহিমরা। 
  • মুশফিক-ইমরুলরা যখন বোলার
    নেট অনুশীলনের প্রতিদিনের চেনা চিত্র পাল্টে গেল হঠাৎ। সাধারণত মূল ব্যাটসম্যানরাই পর্যায়ক্রমে ব্যাট করেন লম্বা সময় ধরে, বোলাররা সুযোগ পান সামান্য। কিন্তু মঙ্গলবার ব্যাট হাতে নেটে দেখা গেল তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, রুবেল হোসেনদের। বোলারের ভূমিকায় তখন মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, সাদমান ইসলামরা!
  • উন্নতির শেষ নেই, বুঝে গেছেন তাসকিন
    তামিম ইকবালের ব্যাটের কানা ছুঁয়ে বেরিয়ে যাচ্ছে বল, কখনও বাতাস লাগিয়ে যাচ্ছে লিটন দাসের হেলমেটে। গত কিছুদিনে অনুশীলনের নিয়মিত চিত্র এসব, নেটে প্রায় সব ব্যাটসম্যানকেই বেশ ভোগাচ্ছেন তাসকিন আহমেদ। আগুন ঝরা বোলিং করে চলেছেন অনুশীলনে। তবে স্রেফ নেটের গতি আর ছন্দেই আনন্দে ডুবে যাচ্ছেন না এই ফাস্ট বোলার। বরং অনুভব করছেন উন্নতির পথ ধরে ছুটে চলার তাড়না।
  • স্টেডিয়ামে ঢুকতে পেরেই বেশি খুশি তাসকিন
    মন পড়ে ছিল মিরপুরে। কত দিন স্টেডিয়ামে যাওয়া হয় না। অবশেষে ফুরালো তাসকিন আহমেদের অপেক্ষা। প্রিয় আঙিনায় একক অনুশীলন শুরু করেছেন তরুণ এই পেসার।
  • তাসকিনের ৫ উইকেটের ৬ বছর ও আশা-হতাশার গল্প
    গতি, নিয়ন্ত্রণ, সুইং, কাটার, বাউন্স, আগ্রাসন, সব মিলিয়ে বিধ্বংসী বোলিং। অভিষেক ওয়ানডের স্মরণীয় সেই পারফরম্যান্সের ভিডিও বুধবার নিজের অফিসিয়াল ফেইসবুক পাতায় পোস্ট করেছেন তাসকিন আহমেদ। ৬ বছর পূর্তিতে অভিষেকের দিনটিতে একটু ফিরে তাকানো! তাসকিনের সেই বোলিং যেমন দোলা দেয় রোমাঞ্চের, তেমনি এখন জাগায় হাহাকার। ক্রিকেট অনুসারীদের মনে যেমন, স্বয়ং তাসকিনের মনেও!
  • আমার মত ভুল যেন কেউ না করে: তাসকিন
    অভিষেকেই চমক জাগানিয়া পারফরম্যান্স। রাতারাতি তারকা। অর্থ-খ্যাতি-সাফল্য, সব লুটিয়ে পড়েছিল পায়ে। সেই যশ মাথা ঘুরিয়ে দিয়েছিল তাসকিন আহমেদের। নিজেই বলছেন, শৃঙ্খলা হারিয়ে ছিটকে পড়েছিলেন পথ থেকে। এখন আবার চেষ্টা করছেন ক্যারিয়ার গোছানোর। নিজের ভুল থেকে পাওয়া শিক্ষা থেকেই পরামর্শ দিচ্ছেন উঠতি ক্রিকেটারদের, এমন ভুল যেন আর কেউ না করে।
  • একসঙ্গে ৩২ কোটি গালি খেয়েছি: তামিম
    তামিম ইকবাল শুধু বাংলাদেশের সেরা ব্যাটসম্যানই নন, ক্যাচ নেওয়ার ক্ষেত্রে আউটফিল্ডে সবচেয়ে নির্ভরযোগ্য ফিল্ডারদের একজন। বাংলাদেশের ইতিহাসের সেরা ক্যাচগুলোর বেশ কয়েকটি তার। তবে ক্যাচ ছাড়ার নজিরও আছে কিছু। এর একটি ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে। সেদিন ক্রিস ওকসের ক্যাচ ছাড়ার পর নাকি মাটির সঙ্গে মিশিয়ে যেতে ইচ্ছে করছিল তামিমের।
  • পাকিস্তানে পরের টেস্ট মাথায় রেখে দলে ৫ পেসার
    ঘরের মাঠে কোনো টেস্টের জন্য পাঁচ পেসার দলে রাখা বাংলাদেশের জন্য বিরল। সেই কাজ করার পর প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, পাকিস্তান সফরের পরের টেস্টের প্রস্তুতির জন্য জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টের দলে রাখা হয়েছে পাঁচ পেসার।
  • জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের টেস্ট দলে অনেক পরিবর্তন
    নিরাপত্তা শঙ্কায় পাকিস্তান সফরে না যাওয়া মুশফিকুর রহিম প্রত্যাশিতভাবে ফিরেছেন জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের দলে। অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যানের সঙ্গে দলে ফিরেছেন তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমান।
  • তাসকিনের ছোবলে নীল মধ্যাঞ্চল
    মাঠ থেকে উইকেট আলাদা করাই কঠিন। সবুজ ঘাসের উইকেটে আগুন ঝরালেন তাসকিন আহমেদ। পাঁচ উইকেট নিয়ে মধ্যাঞ্চলকে গুঁড়িয়ে দিলেন তরুণ এই পেসার। শেষ বেলায় দ্রুত ৩ উইকেট হারালেও লিডের পথে আছে উত্তরাঞ্চল।
  • তাসকিনের ফিটনেস সংশয়ে টেস্ট দলে রুবেল
    পাকিস্তান সফরের টেস্ট দলের ভাবনায় প্রবলভাবেই ছিলেন তাসকিন আহমেদ। তবে তার ফিটনেস নিয়ে নিশ্চিত হতে পারেননি নির্বাচকরা। টেস্ট রেকর্ড ভীষণ বাজে হলেও তাই ফেরানো হয়েছে রুবেল হোসেনকে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনের মতে, রুবেলের জন্য এটি আরেকটি সুযোগ সাদা পোশাকে ভালো কিছু করার।
  • নাঈমের ফিফটির পর তাসকিনের ফেরার বার্তা
    শুরুতে ঝড় তুলে ফিফটি করলেন মোহাম্মদ নাঈম শেখ। পরে আঁটসাঁট বোলিংয়ে ব্যাটসম্যানদের বেঁধে রাখলেন মুস্তাফিজুর রহমান। ছন্দে ফেরার আভাস দিয়ে চার উইকেট নিলেন তাসকিন আহমেদ। তিন তরুণের নৈপুণ্যে রাজশাহী রয়্যালসকে উড়িয়ে দিল রংপুর রেঞ্জার্স।
  • মন খারাপ করে বসে থাকলে হবে না: তাসকিন
    “এবারের বিপিএলে দেখে নিয়েন আমার গতি”, টুর্নামেন্ট শুরুর আগে বলেছিলেন তাসকিন আহমেদ। গর্জন যত ছিল, বর্ষন ততটা হয়নি। বিপিএলে এবার তার গতি হতাশাজনক। আরও বেশি হতাশার ছিল তার সামগ্রিক বোলিং। তবে সেই হতাশা পেছনে ফেলে সামনের ম্যাচগুলিতে ভালো কিছু উপহার দিতে চান তাসকিন।
  • বুঝে গেছি, জীবনে আবেগের খাওয়া নেই: তাসকিন
    চোটের কারণে জাতীয় লিগে খেলা নিয়েই ছিল অনিশ্চয়তা। অথচ চোট কাটিয়ে ফিরে জাতীয় লিগে এবার নিজের ক্যারিয়ারের সেরা মৌসুম কাটালেন তাসকিন আহমেদ। এখন তার দৃষ্টি বিপিএলে। গত বিপিএলে ভালো করে জাতীয় দলে ফিরলেও চোটের কারণে ছিটকে গিয়েছিলেন। চোট, ফর্ম ও নানা কারণ মিলিয়ে গত প্রায় ২১ মাসে জাতীয় দলের হয়ে খেলতে পারেননি ম্যাচ। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তাসকিন জানালেন, এই দুঃসময় থেকে জীবন ও ক্রিকেট নিয়ে শিখেছেন অনেক। বদলে ফেলেছেন নিজেকে। শোনালেন, জাতীয় দলে ফিরে লম্বা সময় খেলার প্রত্যয়।
  • আরেক দফা চোটের পর ফেরার লড়াইয়ে তাসকিন
    আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রামে যখন চলছিল বাংলাদেশের টেস্ট, ঢাকায় নেটে নিজেকে ঝালিয়ে নিচ্ছিলেন তাসকিন আহমেদ। বোলিংয়ের সময় এক পর্যায়ে শরীরের বাঁ পাশে লাগল টান। অনুভব করলেন প্রচণ্ড ব্যথা। সেই ব্যথা এখন কমেছে। কিন্তু বোলিং করার অবস্থায় ফেরেনি শরীর। চোট জর্জর ক্যারিয়ারে তাই এখন আরেক দফা মাঠে ফেরার লড়াইয়ে এই ফাস্ট বোলার।
  • সতর্কতার জন্য টেস্টে নেই মুস্তাফিজ
    টানা খেলার মধ্যে ছিলেন মুস্তাফিজুর রহমান। সামনেও বাংলাদেশের ব্যস্ত সূচি। তাই ভবিষ্যতের কথা চিন্তা করে হালকা চোট পাওয়া বাঁহাতি এই পেসারকে চট্টগ্রাম টেস্টের জন্য বিবেচনা করেননি নির্বাচকরা।
  • মাহমুদউল্লাহর সেঞ্চুরি, বোলিংয়ে উজ্জ্বল তাসকিন-ইবাদত
    থিতু হয়ে ফিরলেন লিটন দাস, সাব্বির রহমান। দুইবার ব্যাটিংয়ে নেমেও ব্যর্থ সাকিব আল হাসান। তাদের হতাশার দিনে আফগানিস্তানের বিপক্ষে টেস্টের প্রস্তুতিটা দারুণ হলো মাহমুদউল্লাহর। দায়িত্বশীল ব্যাটিংয়ে সেঞ্চুরি করেছেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। বোলিংয়ে আলো ছড়িয়েছেন তাসকিন আহমেদ ও ইবাদত হোসেন।
  • টেস্ট দলে ফিরলেন মোসাদ্দেক-তাসকিন, নেই মুস্তাফিজ
    চোটের কারণে সবশেষ টেস্ট সিরিজে ছিলেন অনুপস্থিত। মাঝে পেরিয়েছে অনেকটা সময়। ব্যক্তিগত পারফরম্যান্সে দুর্দান্ত একটি বিশ্বকাপ শেষে ছুটি কাটিয়ে প্রত্যাশিতভাবে দলে ফিরেছেন সাকিব আল হাসান। আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের দলে ফিরেছেন পেসার তাসকিন আহমেদ ও অফ স্পিনিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেনও। বিশ্রাম পেয়েছেন মুস্তাফিজুর রহমান। 
  • শ্রীলঙ্কা সফর থেকে ছিটকে গেলেন মাশরাফি
    খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়ার সময় জেগেছিল শঙ্কা। পরে সেটাই সত্যিই হলো। শ্রীলঙ্কা সফর থেকে ছিটকে গেলেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।