• তামিম-সাকিব-মুশফিকদের ঈদ শুভেচ্ছা
    দেশে থাকলে ঈদে বরাবরই বগুড়ায় চলে যান মুশফিকুর রহিম। আগে কখনোই ঢাকায় ঈদ করা হয়নি। করোনাভাইরাস পরিস্থিতিতে এবার সেই অভিজ্ঞতাও হয়ে গেল। জাতীয় দলের সিনিয়র এই ক্রিকেটার সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে অনুরোধ করেছেন ঘরে থাকতে। ঈদ শুভেচ্ছায় সবাইকে নিরাপদে থাকার বার্তা দিয়েছেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসানরা সবাই।
  • ‘ভক্তরাও যেন জেন্টলম্যান হন’, মাশরাফি-তামিমদের অনুরোধ
    কেউ মাশরাফিয়ান, কেউ সাকিবিয়ান, কেউবা মুশফিকিয়ান বা রিয়াদিয়ান। এমনকি মিরাজিয়ানও চোখে পড়ে। প্রিয় তারকার সঙ্গে নিজেদের পরিচয় মিশিয়ে দেন তারা। কিন্তু তাদের অনেককেই দেখা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে কাঁদা ছোড়াছুড়ি করতে। এক ক্রিকেটারের ভক্ত অন্য ক্রিকেটার বা তার ভক্তদের গালিগালাজ বা খাটো করায় মেতে ওঠেন প্রায়ই। এসব বন্ধ করতে ভক্তদের প্রতি অনুরোধ করলেন জাতীয় দলের চার সিনিয়র ক্রিকেটার।
  • মাশরাফি যেদিন গতির ঝড় তুলেছিলেন
    অসংখ্য চোটের ছোবল আর অনেক আঘাতে মাশরাফি বিন মুর্তজা হয়ে গেছেন স্রেফ মিডিয়াম পেসার। অনেকেরই জানা নেই, কিংবা মনে থাকে না, একসময় তিনি ছিলেন গতি তারকা। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে গতিময় বোলারদের একজন তিনি। সেই স্মৃতি কিছুটা ফিরিয়ে আনলেন তামিম ইকবাল। মাশরাফির কাছ থেকে তামিম শুনলেন সবচেয়ে গতিময় স্পেলের গল্প।
  • বাংলাদেশ দলের ‘হেড শেফ’ মুশফিক
    উইকেটের সামনে-পেছনে এমনিতেই গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হয় মুশফিকুর রহিমকে। তবে মাঠের বাইরেও তার ওপরে থাকে আরেকটি গুরু দায়িত্ব। ক্রিকেটাররা যখন আয়োজন করে নিজেরা রান্না করেন, সেখানে মূল রাঁধুনি থাকেন তিনি।
  • তামিম কাকে বাঁচাবেন, মাশরাফি না মুশফিক?
    যে অস্ত্রে তামিম ইকবাল নানা সময়ে ঘায়েল করে আসছেন দলের অনেককে, সেটিই এবার বুমেরাং হয়ে ফিরে এলো তার কাছে! তাকে বিপাকে ফেলে দিল মাহমুদউল্লাহর প্রশ্ন, ডুবন্ত নৌকা থেকে একজনকে বাঁচানোর সুযোগ থাকলে কাকে বাঁচাবেন, মাশরাফি বিন মুর্তজা নাকি মুশফিকুর রহিম? ফাঁদে আটকা পড়ে অসহায় কণ্ঠে তামিম দিলেন উত্তর।
  • ব্রেসলেটের ৪২ লাখ টাকায় যাদের সহায়তা করবেন মাশরাফি
    দেড় যুগের সঙ্গী ব্রেসলেট নিলামে তুলে যে ৪২ লাখ টাকা এসেছে, সেটিকে উপযুক্ত জায়গায় কাজে লাগানোর পরিকল্পনা চূড়ান্ত করেছেন মাশরাফি বিন মুর্তজা। বড় একটি অংশ খরচ করা হবে তার নিজ জেলা নড়াইলে। এছাড়া ঢাকার ৮০ জন ক্রিকেট কোচকে, ডাকসু ও রক্তদাতাদের সংগঠনে দেওয়া হবে কিছু অংশ।
  • ‘পোলাও-বিরিয়ানির পর পান্তা ভাত কেন’, তামিমকে মাশরাফি
    বিশ্ব ক্রিকেটের বড় তারকাদের সঙ্গে শো করার পর দেশের ক্রিকেটারদের নিয়ে শো করার আয়োজন করা হলো, তামিম ইকবালকে সেই প্রশ্ন নিজের স্বভাবসুলভ মজার ঢংয়ে করলেন মাশরাফি বিন মুর্তজা। উত্তরও মজা করেই দিলেন তামিম ইকবাল।
  • অতিথি হচ্ছেন না সাকিব, আলোচনা চান না তামিম
    তুমুল আলোচিত ও জনপ্রিয় লাইভ শোর শেষ পর্বে দেশের পাঁচ সিনিয়র ক্রিকেটারের একসঙ্গে আড্ডা চেয়েছিলেন তামিম ইকবাল। কিন্তু ‘পঞ্চপান্ডব’ বলে খ্যাত এই পাঁচ জনের একজনকে পাওয়া যাচ্ছে না। তামিমের অতিথি হচ্ছেন না সাকিব আল হাসান। তবে সাকিবের না থাকা নিয়ে বেশি আলোচনা চান না তামিম।
  • নিউ জিল্যান্ডের ভালোবাসা ভুলিনি, উইলিয়ামসনকে তামিম
    ক্রাইস্টচার্চ হামলার পর পেরিয়ে গেছে ১৪ মাস। স্মৃতির ক্ষত সেরে উঠেছে সময়ের প্রলেপে। তবে ওই হামলার পর নিউ জিল্যান্ডের মানুষের যে ভালোবাসা পেয়েছে বাংলাদেশ দল, তা এখনও তরতাজা তামিম ইকবালের মনে। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক দলের পক্ষ থেকে নিউ জিল্যান্ডের সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন কেন উইলিয়ামসনের মাধ্যমে।
  • বাংলাদেশ আমার হৃদয়ের খুব কাছে: ওয়াসিম আকরাম
    বাংলাদেশে অনেকবার এসেছেন ওয়াসিম আকরাম। কখনও খেলতে, কখনও ধারাভাষ্য দিতে। যতবারই এসেছেন, নতুন ভালো লাগা নিয়ে ফিরেছেন। এই কিংবদন্তি পেসার জানিয়েছেন, বাংলাদেশ সব সময় তার হৃদয়ের খুব কাছের।
  • সাকিব-তামিমের সঙ্গে জমজমাট লড়াই হতো: ওয়াসিম
    কেমন হতো ওয়াসিম আকরামের সঙ্গে বাংলাদেশের এখনকার ব্যাটসম্যানদের লড়াই? পাকিস্তানের কিংবদন্তি বাঁহাতি পেসারের ধারণা, তামিম ইকবাল ও সাকিব আল হাসানের সঙ্গে লড়াই হতো জমজমাট।
  • তামিমকে নিজের প্রস্তুতির গল্প শোনালেন কোহলি
    প্রতিভা তো আছেই, সঙ্গে যোগ হয়েছে প্রক্রিয়া। অনন্যসাধারণ ‘মেথড।’ দুটির সমন্বয়েই আজ ব্যাট হাতে ২২ গজে রাজত্ব করে চলেছেন বিরাট কোহলি। তার সেই ‘মেথড’, অনুশীলনের প্রক্রিয়া নিয়ে আগ্রহ ও আলোচনা তুমুল। ভারতীয় অধিনায়ক এবার নিজেই তার প্রস্তুতি পর্বের কথা শোনালেন তামিম ইকবালকে।
  • বাংলাদেশের জন্য কোহলির ‘ঈদ মোবারক’
    করোনাভাইরাস পরিস্থিতির কারণে সময়টা খুবই কঠিন। তবে বিরাট কোহলির চাওয়া, এই পরিস্থিতির ভেতরও হাসিমুখে ঈদ উদযাপন করুক বাংলাদেশের মানুষ। ভারতীয় অধিনায়ক বাংলাদেশের সবাইকে জানিয়েছেন ঈদের শুভেচ্ছা।
  • কোহলিকে নিয়ে গর্ব করেন তামিমরা
    মাঠে তারা প্রবল প্রতিপক্ষ। কিন্তু মাঠের বাইরে, বৃহত্তর ছবিটা ভাবতে গেলে বিরাট কোহলি ছাড়িয়ে গেছেন প্রতিদ্বন্দ্বিতার সীমানা। হয়ে উঠেছেন ক্রিকেট খেলার শৌর্যের প্রতীক, সবার জন্য উদাহরণ। এই জায়গাটিতেই কোহলিকে নিয়ে গর্ব করেন অন্য ক্রিকেটাররা, বলছেন তামিম ইকবাল।
  • মুশফিকরাও অনেক সময় উজ্জীবিত করেন কোহলিকে
    রান তাড়ার তাড়না থাকে। দলকে জেতানোর তাগিদ কাজ করে। অনেক সময় তাতিয়ে দেয় প্রতিপক্ষও! বিরাট কোহলি বলছেন, উইকেটকিপারদের স্লেজিং অনেক সময় বাড়তি প্রেরণা হিসেবে কাজ করে তার মধ্যে। উদাহরণ দিয়েছেন মুশফিকুর রহিমকে দিয়ে।
  • তামিমের চোখে অন্যতম সেরা ইনিংস লিটনের ৯৪
    বাংলাদেশের হয়ে তামিম ইকবালের নিজের আছে বেশ কিছু দুর্দান্ত ইনিংস। তবে তার দেখা বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের অন্যতম সেরা ইনিংস গত বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লিটন দাসের করা ৯৪। লিটন নিজে অবশ্য ইনিংসটিতে তার নিজের চেয়ে বেশি কৃতিত্ব দিচ্ছেন ওই ম্যাচের সেঞ্চুরিয়ান সাকিব আল হাসানকে।
  • ‘কত রেকর্ড যে তোরা ভাঙবি’, সৌম্য-লিটনকে তামিম
    বাংলাদেশের ব্যাটিংয়ের অনেক রেকর্ড যে দুই তরুণ সতীর্থ এক সময়ে নিজেদের করে নিবেন, অনেকবার বলেছেন তামিম। দেশের সফলতম ব্যাটসম্যান এবার বললেন তাদের সামনেই। বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক জানিয়ে দিলেন, সৌম্য সরকার ও লিটন দাসের সামর্থ্যে তার কত আস্থা। সম্ভাবনায় দুই তরুণ ব্যাটসম্যানকে কতটা উঁচুতে রাখেন তিনি।
  • ‘ঝাড়ি কম দিস ভাই, বয়সে আমি তোর বড়’
    তুই যেভাবে নেতৃত্ব দিচ্ছিস, মাঝে মধ্যে মনে হয় আমাদেরও না দুয়েকটা ঝাড়ি মেরে দিস- মুমিনুল হককে বলছিলেন তামিম ইকবাল। কম যান না টেস্ট অধিনায়ক মুমিনুলও; মনে করিয়ে দিলেন, সিনিয়র ক্রিকেটারদের মধ্যে মাঠে ঝাড়ি দেন কেবল তামিমকেই!
  • ‘দর্শকদের গুরুত্ব দিতে হবে’, বিপিএল নিয়ে রোহিত
    সমর্থকদের মধ্যে আবেগ ও রোমাঞ্চ জাগিয়ে তুলতে হবে, তবেই প্রাণবন্ত হবে টুর্নামেন্ট। নিজের আইপিএল অভিজ্ঞতা থেকে বিপিএল নিয়ে এই পরামর্শ দিলেন রোহিত শর্মা। আইপিএলের সফলতম দলের অধিনায়কের মতে, দর্শকদের গুরুত্ব না দিলে তারাও ক্রিকেটকে গুরুত্ব দেবে না।
  • ‘সেঞ্চুরির পর কি ভূত ভর করে?’, রোহিতকে তামিমের প্রশ্ন 
    উইকেটে থিতু হয়ে যাওয়া রোহিত শর্মার চেয়ে ভয়ঙ্কর ব্যাটসম্যান এই সময়ের ক্রিকেটে সম্ভবত আর নেই। সীমিত ওভারের ক্রিকেটে ইনিংস বড় করায় তার জুড়ি নেই। বিশেষ করে, সেঞ্চুরির পর যেখানে ফুরিয়ে আসে প্রায় সব ব্যাটসম্যানের জ্বালানি, রোহিত সেখান থেকেই যেন শুরু করেন নতুন উদ্যমে। নিয়মিত কীভাবে বড় ইনিংস খেলেন রোহিত, মজার ছলে তার কাছে সেই রহস্য জানতে চাইলেন তামিম ইকবাল।
  • কেবল বাংলাদেশেই আমরা কোনো সমর্থন পাই না: রোহিত
    ক্রিকেট বিশ্বের যে কোনো প্রান্তে গেলেই মাঠে প্রবল দর্শক সমর্থন পেয়ে থাকে ভারত। ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মত দেশগুলিতে অনেক সময় স্বাগতিক দর্শকের চেয়েও বেশি দেখা যায় ভারতীয় দর্শক। তবে রোহিত শর্মা ব্যতিক্রম দেখেছেন বাংলাদেশে। ভারতের তারকা ব্যাটসম্যান বলছেন, বাংলাদেশে তারা একদমই সমর্থন পান না।
  • মাঠ থেকে দেখা: সাকিব-তামিমের শৌর্যে অস্ট্রেলিয়া-বধ কাব্য
    প্যাট কামিন্সের একেকটি শট কাঁপন ধরাচ্ছিল বুকে। পিন পতন নীরবতা নেমে আসছিল স্টেডিয়ামে। আবার জশ হেইজেলউড স্ট্রাইকে এলেই গ্যালারিতে ফিরছিল প্রাণ। বল প্যাডে লাগলেই সমস্বরে চিৎকার! রোমাঞ্চ-উত্তেজনার ঢেউ বয়ে যাচ্ছিল যেন। শের-ই-বাংলা স্টেডিয়ামের গ্যালারির সেই ঢেউয়ে ভাসছিলেন মেহেদী হাসানও। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম জয়ের সাক্ষী হতে তিনি এসেছিলেন মাঠে। শেষ জুটির সেই রুদ্ধশ্বাস সময়ে শঙ্কা-সম্ভাবনার দোলাচলে দুলছিলেন তিনি প্রবলভাবে। শেষ পর্যন্ত মাঠ ছেড়েছিলেন ইতিহাসের স্বাক্ষী হয়ে।
  • দু প্লেসির চোখে বাংলাদেশের বদলে যাওয়া
    এক সময় বাংলাদেশ দল নির্ভর করত দু-একজন ক্রিকেটারের ওপর। তাদেরকে থামাতে পারলেই নিশ্চিত হয়ে যেত জয়। এখন বদলে গেছে বাস্তবতা, এই দলে পারফরমার অনেক। ফাফ দু প্লেসির চোখে, আগের বাংলাদেশ দলের সঙ্গে এখনকার বাংলাদেশ দলের সবচেয়ে বড় পার্থক্য এটিই।
  • দু প্লেসিকে নিজের বিপিএল দলে চান তামিম
    আইপিএলে নিয়মিত খেলছেন ফাফ দু প্লেসি। খেলেছেন বিগ ব্যাশ, সিপিএল ও ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্টেও। তবে বিপিএলে খেলেননি এখনও। সামনের বিপিএলে দক্ষিণ আফ্রিকার এই ব্যাটসম্যানকে নিজের দলে দেখতে চান তামিম ইকবাল। দু প্লেসিও জানিয়েছেন, বিপিএল খেলতে তিনি আগ্রহী।
  • শোয়েবের সামনে তামিমের মনে হয়েছিল, ‘মেরেই ফেলবে’
    ক্যারিয়ারের শুরুর দিকে আগ্রাসী ক্রিকেট দিয়ে নজর কেড়েছিলেন তামিম ইকবাল। ফাস্ট বোলারদের সামনে ছিলেন ভয়ডরহীন, বেরিয়ে এসে শট খেলে গুঁড়িয়ে দিতে চাইতেন। তবে একবার তিনি উল্টো ভয় পেয়েছিলেন কোনো বোলারকে খেলতে, যখন বল হাতে ছুটে আসতে দেখেছিলেন শোয়েব আখতারকে।
  • মাঠ থেকে দেখা: ১০ উইকেটের সেশনে বাংলাদেশের দুর্দান্ত জয়
    ২৭‌৩ রান তাড়ায় উদ্বোধনী জুটিতেই শতরান। ইংল্যান্ডের জয় মনে হচ্ছিল নাগালে। অ্যালেস্টার কুক ও বেন ডাকেট যখন দৃঢ় পায়ে এগিয়ে নিচ্ছিলেন দলকে, মিরপুরের গ্যালারি থেকে গুটি গুটি পায়ে বেরিয়ে যাচ্ছিলেন অনেক দর্শক। গ্র্যান্ড স্ট্যান্ডে বসে আসাদুল হকও ভাবছিলেন, চলেই যাবেন। কিন্তু মনের সায় মিলল না। মনের কোথাও উঁকি দিচ্ছিল জয়ের স্বপ্ন। আসাদুল থেকে গেলেন এবং শেষ পর্যন্ত স্বাক্ষী হলেন বাংলাদেশের অসাধারণ এক জয়ের।
  • একসঙ্গে ৩২ কোটি গালি খেয়েছি: তামিম
    তামিম ইকবাল শুধু বাংলাদেশের সেরা ব্যাটসম্যানই নন, ক্যাচ নেওয়ার ক্ষেত্রে আউটফিল্ডে সবচেয়ে নির্ভরযোগ্য ফিল্ডারদের একজন। বাংলাদেশের ইতিহাসের সেরা ক্যাচগুলোর বেশ কয়েকটি তার। তবে ক্যাচ ছাড়ার নজিরও আছে কিছু। এর একটি ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে। সেদিন ক্রিস ওকসের ক্যাচ ছাড়ার পর নাকি মাটির সঙ্গে মিশিয়ে যেতে ইচ্ছে করছিল তামিমের।
  • মাঠ থেকে দেখা: তামিমের বীরত্ব, মুশফিকের মাস্টারক্লাস
    এটা কি সত্যি, নাকি মায়াবী বিভ্রম! একটু আগেও ড্রেসিং রুমে যার হাত ছিল গলার সঙ্গে স্লিংয়ে ঝোলানো, সেই তামিম ইকবাল ব্যাট হাতে নেমে গেছেন মাঠে! চোখের সামনে দেখেও যেন বিশ্বাস-অবিশ্বাসের দোলাচলে পড়ে যান ক্রীড়া সাংবাদিক মাসুদ পারভেজ। দুই বছর আগে এশিয়া কাপের ম্যাচে তামিমের সেই বীরোচিত কীর্তির আবেগ নাড়িয়ে দিয়েছিল পারভেজের পেশাদারিত্বের দেয়াল। সেদিন তার মন ভরিয়ে দিয়েছিল দলকে খাদের কিনারা থেকে টেনে তোলা মুশফিকের অসাধারণ ইনিংসও।
  • তামিমের জন্য মাশরাফির নেতৃত্বের ক্লাস
    একজন বাংলাদেশের সফলতম অধিনায়ক, নেতৃত্বের গৌরবময় অধ্যায় শেষে মাত্রই ছেড়েছেন দায়িত্ব। আরেকজন তার উত্তরসূরি, দায়িত্ব পেয়েছেন পূর্বসূরির সাফল্যের ধারাকে আরও সামনে এগিয়ে নেওয়ার। এমন দুইজন যখন কথা বলছেন লম্বা সময়, নেতৃত্বের আলোচনা তো থাকবেই। মাশরাফি বিন মুর্তজা ও তামিম ইকবালের অনলাইন আড্ডায়ও অনেকটা সময় জুড়ে থাকল নেতৃত্ব। তামিমকে মাশরাফি পরামর্শ দিলেন, কোন পথে এগিয়ে চলা উচিত।
  • মাশরাফির রুমের আড্ডাটা যেন থাকে, আকুতি তামিমের
    মাশরাফি বিন মুর্তজা যখন অধিনায়ক ছিলেন, তার হোটেল কক্ষ সবার জন্য ছিল অবারিত। ২৪ ঘণ্টা সেখানে প্রবেশাধিকার ছিল সবার। অধিনায়কের কক্ষ ছিল আড্ডা, হাসি, মজার কেন্দ্রস্থল।  এখন মাশরাফি আর অধিনায়ক নেই। ‘কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই’, গানের সুর যেন এখনই শুনতে পাচ্ছেন তামিম ইকবাল। বাংলাদেশের নতুন ওয়ানডে অধিনায়কের তাই আকুতি, মাশরাফির রুমের আড্ডাটা যেন থাকে।
  • নিজে কম খেয়ে তামিমের জন্য টাকা জমাতেন নাফিস
    ক্রিকেটের সব ভাইদের গল্পটা স্টিভ ওয়াহ, মার্ক ওয়াহদের মত হয় না। নাফিস ইকবাল ও তামিম ইকবাল যেমন আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে পারেননি একসঙ্গে। তবে ক্রিকেট মাঠে একসঙ্গে রূপকথা রচনা করতে না পারলেও মাঠের বাইরে তাদের আছে চমকে দেওয়া গল্প। দুজনকেই খুব কাছ থেকে দেখার অভিজ্ঞতায় মাশরাফি বিন মুর্তজা জানালেন, নাফিসের অবিশ্বাস্য ত্যাগের কারণেই আজকের এই পর্যায়ে আসতে পেরেছেন তামিম।
  • ‘দলের জন্য সবচেয়ে বেশি ত্যাগ স্বীকার করেছে রিয়াদ’
    নামের পাশে থাকতে পারত ৭-৮ হাজার রান। পরিসংখ্যান হতে পারত আরও সমৃদ্ধ। কিন্তু নিজের অর্জনের হাতছানিকে মাহমুদউল্লাহ উপেক্ষা করেছেন দলের কথা ভেবে। মাশরাফি বিন মুর্তজার মতে, দলের জন্য খেলতে গিয়ে নিজের ক্যারিয়ারের অনেক রান হারিয়েছেন মাহমুদউল্লাহ। বাংলাদেশ ক্রিকেটের জন্য এমন ত্যাগ আর কেউ করেনি।
  • মাশরাফির সামনে যে ভুল করেন আন্দ্রে রাসেল
    সময়ের সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যানদের একজন আন্দ্রে রাসেল। দুনিয়া জুড়ে তাবত বোলারদের মনে ভীতির সঞ্চার হয় ব্যাট হাতে তাকে ক্রিজে দেখলে। সেই রাসেলই খুব একটা সুবিধা করতে পারেন না মাশরাফি বিন মুর্তজার সামনে। কীভাবে এমন বিপজ্জনক ব্যাটসম্যানকে মিইয়ে রাখতে পারেন মাশরাফি? জানালেন তিনি নিজেই।
  • মাশরাফির কাছে সাকিব-তামিমরা ‘ভাইয়ের মতো’
    মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বের শেষ ম্যাচ শেষে তাকে কাঁধে তুলে মাঠ প্রদক্ষিণ করেছিলেন তামিম ইকবাল। সেটি নিয়ে তামিমের গর্বের শেষ নেই। মাশরাফির গর্বও তামিমদের নিয়েই। সাকিব-তামিম-মুশফিক-মাহমুদউল্লাহদের সঙ্গে খেলতে পারাকে নিজের বড় প্রাপ্তি মানেন বাংলাদেশের সফলতম অধিনায়ক।
  • ‘আপনার জ্বিনটা আমি কোথায় পাই’, মাশরাফিকে তামিম
    মাশরাফি বিন মুর্তজা দলকে যেখানে রেখে যাচ্ছেন, সেখান থেকে এগিয়ে নেওয়ার আত্মবিশ্বাস আছে তামিম ইকবালের। কিন্তু বাংলাদেশের সদ্য বিদায়ী ওয়ানডে অধিনায়কের একটি সম্পদ খুব করে পেতে চান নতুন অধিনায়ক। মাশরাফির সঙ্গে থাকা জ্বিন!
  • ‘সম্ভাবনাময় ছিল সাব্বির, সম্ভাবনা আছে সাইফ-আফিফের’
    শেষ দিকে দ্রুত রান তোলা, ফিনিশারের ভূমিকা পালন করা, টি-টোয়েন্টিতে বাংলাদেশ দলে মহাগুরুত্বপূর্ণ এই দায়িত্ব মাহমুদউল্লাহর। তার বিকল্প এখনও চোখে পড়ে না সেভাবে। কিন্তু কার সম্ভাবনা আছে ভালো ফিনিশার হয়ে ওঠার? মাহমুদউল্লাহ শোনালেন একজনকে নিয়ে আক্ষেপ আর তিনজনের সম্ভাবনার কথা।
  • মাহমুদউল্লাহকে নিয়ে গর্ব করেন তামিমরা
    মাহমুদউল্লাহর ক্যারিয়ার পরিসংখ্যান খুব সমৃদ্ধ নয়। নামের পাশে নেই ৫-৬ হাজার রান বা অনেক সেঞ্চুরি। তবে দলের জন্য একজন মাহমুদউল্লাহ কতটা গুরুত্বপূর্ণ, সেটিই উঠে এলো তামিম ইকবালের কণ্ঠে। বাংলাদেশের সফলতম ব্যাটসম্যান জানালেন, যেভাবে দলের জন্য নিঃস্বার্থভাবে খেলেন মাহমুদউল্লাহ, তাকে নিয়ে গর্ব করেন দলের সবাই।
  • মুচকি হেসেছিলেন হাথুরুসিংহে, তামিম বলেছিলেন ‘জবাব দেব’
    ২০১৮ সালের জানুয়ারিতে মিরপুরে বাংলাদেশকে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে হারানোর পর তামিম ইকবালের সঙ্গে মজা করেছিলেন শ্রীলঙ্কান কোচ চন্দিকা হাথুরুসিংহে। তামিম তখন বলেছিলেন, শ্রীলঙ্কায় গিয়েই লঙ্কানদের হারিয়ে আসবেন তারা। মাস দুয়েক পর বাংলাদেশ ঠিকই করেছিল সেটি। দুই বছর পর স্মরণীয় সেই ঘটনা শোনালেন তামিম।
  • আইপিএলে ডাক না পাওয়া মাহমুদউল্লাহর ‘দুর্ভাগ্য’
    বাংলাদেশ থেকে আইপিএলে নিয়মিত খেলেছেন কেবল সাকিব আল হাসান। বিশ্বের সবচেয়ে আলোচিত টি-টোয়েন্টি লিগে আর সেভাবে লম্বা সময় খেলতে পারেননি কেউ। মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিমের তো এখনও সুযোগই হয়নি। তবে তামিম ইকবালের বিশ্বাস, কেবল ভাগ্য পাশে নেই বলেই আইপিএল খেলতে পারছেন না মাহমুদউল্লাহ।
  • ওভালে মুশফিক-তামিমের কথা কাটাকাটি ও মজার ঘটনা
    কিশোর বয়স থেকেই বয়সভিত্তিক বিভিন্ন দলে একসঙ্গে খেলেছেন দুজন। নানা সময়ে ছিলেন রুমমেট। সময়ের পরিক্রমায় মুশফিকুর রহিম ও তামিম ইকবাল হয়ে উঠেছেন ঘনিষ্ঠ বন্ধু। এখনও দুজনের খুনসুটি চলে প্রায়ই, অন্য সবার মতো তাদের মধ্যেও হয় ঝগড়া, কথা কাটাকাটি। মিলও হয়ে যায় দ্রুত। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে ওভালের ড্রেসিং রুমের তেমনই একটি ঘটনা শোনালেন তামিম।
  • বিপিএল দলের ধারাবাহিকতা চান মুশফিক-তামিম
    আইপিএলে চেন্নাই সুপার কিংসের প্রতীক হয়ে উঠেছেন মহেন্দ্র সিং ধোনি, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর যেমন বিরাট কোহলি। বিপিএলে ক্রিকেটারদের জন্য তেমন কিছুর সুযোগই নেই। ধোনিদের উদাহরণ দিয়েই তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের দাবি, বিপিএলেও একই দলে অন্তত ৩ বছর থাকার সুযোগ রাখা হোক।
  • ‘পরিশ্রমের ক্ষেত্রে কোহলির মত উদাহরণ হতে পারে মুশফিক’
    কঠোর পরিশ্রম, শৃঙ্খলা আর ফিটনেস, এসব দিক থেকে গত কয়েক বছর ধরেই ক্রিকেট বিশ্বে আদর্শ মনে করা হয় বিরাট কোহলিকে। তবে তামিম ইকবাল মনে করেন, বাইরের দেশে তাকানোর প্রয়োজন নেই। পরিশ্রমের ক্ষেত্রে মুশফিকুর রহিমও হতে পারেন বাংলাদেশের সব ক্রিকেটারের জন্য অনুকরণীয়।
  • 'বাংলাদেশ খেলছিল শ্রীলঙ্কার সঙ্গে, হাথুরুসিংহের সঙ্গে মুশফিক'
    বাংলাদেশ দলের প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা, আর মুশফিকুর রহিমের প্রতিপক্ষ ছিল কেবলই লঙ্কান কোচ চন্দিকা হাথুরুসিংহে! ২০১৮ এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে মুশফিকের দুর্দান্ত ইনিংস ও স্মরণীয় জয়ের ম্যাচটি নিয়ে মজা করে এটিই বলেছেন সেই ম্যাচের আরেক নায়ক তামিম ইকবাল।
  • মুশফিকের ব্যাট কিনতে বিড করবেন তামিম
    মুশফিকুর রহিমের ইতিহাস গড়া ব্যাট নিলাম থেকে কিনতে আগ্রহী তামিম ইকবাল, যদি তার সাধ্যের মধ্যে পাওয়া যায়। মুশফিক সামর্থ্যবান সবাইকে আহবান জানালেন, অসহায়দের সহায়তার জন্য যত বেশি সম্ভব মূল্যে ব্যাটটি কিনতে।
  • পেস বোলার থেকে যেভাবে কিপার হলেন মুশফিক
    একসময় ক্রিকেটের চেয়ে ব্যাডমিন্টন বেশি ভালো লাগত মুশফিকুর রহিমের। কিন্তু সুযোগ হয়নি সেই খেলায় ক্যারিয়ার গড়ার। বিকেএসপিতে ক্রিকেটের পাশাপাশি সুযোগ পেয়েছিলেন ফুটবলেও। বেছে নেন ক্রিকেট। সেখানে শুরুতে ব্যাটিংয়ের পাশাপাশি করতেন পেস বোলিং। পরে থিতু হন কিপিংয়ে।
  • ‘হাজার খারাপ থাকলেও দেশ নিয়ে যুদ্ধ করতে হবে’
    “আমি-আপনি তো নিজের খারাপ জিনিস ফেইসবুকে লিখি না, দেশেরটা কেন লিখব?”, প্রশ্নটি তামিম ইকবালের। করোনাভাইরাসের প্রকোপের এই দুঃসময়ে দেশের নেতিবাচক দিকগুলিকে নিজেদের মধ্যে রেখে ইতিবাচকতা ছড়িয়ে দেওয়ার আহবান জানালেন বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক।
  • অসহায় ৯১ ক্রীড়াবিদের সহায়তায় তামিম
    করোনাভাইরাসের এই সঙ্কটের শুরু থেকেই অসহায় মানুষদের সহায়তা করে আসছেন তামিম ইকবাল। বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক এবার দাঁড়িয়েছেন দেশের বিভিন্ন খেলার ক্রীড়াবিদদের পাশে। এই দুর্যোগের সময় অসহায় অবস্থায় পড়েছেন, এমন ক্রীড়াবিদদের এককালীন অর্থ সহায়তা করেছেন তামিম।
  • স্মরণীয় দ্বৈরথ: এখনও তামিমের অস্বস্তির নাম ‘ভিটোরি’
    প্রতিপক্ষের সেরা অস্ত্রের সঙ্গে মনস্তাত্ত্বিক খেলা খেলতে গিয়ে গড়বড় নিজের মনস্তত্ত্বেই! সেই গ্যাড়াকলে পড়েছিলেন তামিম ইকবাল। নিজের ফাঁদে আটকা পড়ে হাঁসফাঁস করেছেন দিনের পর দিন। ২০১১ সালের জিম্বাবুয়ে সফরে ব্রায়ান ভিটোরিকে ‘অর্ডিনারি’ বলার পর দুঃসহ অভিজ্ঞতার কথা এখনও ভুলতে পারেন না তামিম।
  • ‘বড় মানুষ হওয়াই গুরুত্বপূর্ণ’, নাজমুলকে নিয়ে তামিম
    ক্রিকেটারদের লোকে শুধু ক্রিকেট দিয়েই বিবেচনা করে, কিন্তু বড় মনের মানুষ হওয়াটাই তো বেশি গুরুত্বপূর্ণ! বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপুকে দিয়ে সেই উদাহরণ তুলে ধরেছেন তামিম ইকবাল। নারায়ণগঞ্জে অসহায় মানুষদের সহায়তায় নিরলস কাজ করার জন্য নাজমুলকে স্তুতিতে ভাসিয়েছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
  • ‘এমবাপে’ নামে খ্যাত অসহায় অ্যাথলেটের পাশে তামিম
    ফুটবল মৌসুমে খুলনা অঞ্চলে খ্যাপ খেলে বেড়ান সামিউল ইসলাম। ক্ষিপ্রতার কারণে খুলনার ফুটবলে তার নাম হয়ে গেছে ‘এমবাপে।’ সেই তিনিই গত অক্টোবরে চমকে দিলেন অ্যাথলেটিকস ট্র্যাকে। জাতীয় জুনিয়র চ্যাম্পিয়নশিপে নেমেই দ্রুততম মানব! তবে প্রতিভাবান এই ক্রীড়াবিদের প্রতি সুবিচার করেনি জীবন। করোনাভাইরাসের কারণে ঘরবন্দি সময়ে তার পরিবারের দিন কাটছিল খেয়ে-না খেয়ে। পত্রিকায় সেই খবর দেখে তাদের পাশে দাঁড়িয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।
  • নায়কদের নায়ক: তামিমের সামনে রফিক যখন ‘শফিক’
    স্বপ্নের নায়ককে প্রথমবার কাছ থেকে দেখলে অনেক সময় কল্পনা আর বাস্তবতার ঘোর লেগে যায়। চোখের সামনে দেখেও বিশ্বাস হতে চায় না। তামিম ইকবালের হয়েছিল সেই অবস্থা। ছেলেবেলায় বঙ্গবন্ধু স্টেডিয়ামে মোহাম্মদ রফিককে দেখে খানিকটা ভ্যাবাচাকা খেয়ে গিয়েছিলেন তামিম। হয়েছিল মজার এক অভিজ্ঞতা।
  • মনকে বশ করাই মাশরাফি-তামিমদের বড় চ্যালেঞ্জ
    মাঠের ডাক তো আছেই। মন ছুটে যায় সেই টানে। ঘরে পড়ে থাকা ব্যাট-বল যেন আগের চেয়ে বেশি আকর্ষণ করছে। ক্রিকেটের বাইরে বন্ধু-আড্ডা-ঘোরাফেরা তো আছেই। এই অস্বাভাবিক সময়ে স্বাভাবিক সবকিছুর টান যেন আরও প্রবলভাবে অনুভব করছেন ক্রিকেটাররা। ঘরবন্দি এই সময়ে সবচেয়ে বড় চ্যালেঞ্জ মনকে মানানো। কঠিন সেই কাজ কে কিভাবে করছেন, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে সেই গল্প শোনালেন ক্রিকেটারদের কয়েক জন।
  • করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ২৭ ক্রিকেটার
    সামাজিক যোগাযোগ মাধ্যমে সচেতনতামূলক প্রচারণা ক্রিকেটাররা নিয়মিতই করছেন। তবে সেটুকুতেই থেমে থাকছে না করোনাভাইরাসের বিরুদ্ধে তাদের লড়াই। ২৭ ক্রিকেটার মিলে উদ্যোগ নিচ্ছেন তহবিল গঠন করে আর্থিক সহায়তার।
  • অধিনায়ক তামিমের চাওয়া, দলীয় সংস্কৃতির উন্নতি
    ক্রিকেটীয় সংস্কৃতি গড়ে না ওঠার হাহাকার। পেশাদারীত্বের ঘাটতিতে আক্ষেপ। টেস্ট মর্যাদা পাওয়ার ২০ বছর পরও এসবকে সঙ্গী করেই এগিয়ে চলছে দেশের ক্রিকেট। সমস্যাগুলো সামগ্রিক, তবে দায়িত্বের জায়গা থেকে নিজের কাজটুকু করে যেতে চান তামিম ইকবাল। বাংলাদেশের নতুন ওয়ানডে অধিনায়ক দেখতে চান ক্রিকেটারদের মাঠের বাইরের সংস্কৃতি ও পেশাদারীত্বের উন্নতি।
  • বিপদে সবার আগে মাশরাফিকেই মনে করবেন তামিম
    দুজনের সম্পর্ক বেশ ঘনিষ্ঠ। বয়সের ব্যবধান ছাপিয়ে দুজনের বন্ধুত্বের গভীরতাও অনেক। জাতীয় দলের সফরগুলিতে গল্প, আড্ডা, ঘোরাঘুরিতে একসঙ্গে অনেক সময় কাটান মাশরাফি বিন মুর্তজা ও তামিম ইকবাল। দুজনকে এবার মিলিয়ে দিয়েছে দায়িত্বও। মাশরাফির নেতৃত্বে ওয়ানডে ক্রিকেটে নতুন উচ্চতায় উঠেছিল বাংলাদেশ। সেই মশাল এখন এগিয়ে নেওয়ার ভার তামিমের ওপর। অভিজ্ঞ ওপেনারের বিশ্বাস, এই অভিযানে তিনি সবসময় ছায়া হিসেবে পাবেন মাশরাফিকে।
  • লম্বা সময়ের জন্য নেতৃত্ব চান তামিম
    নতুন ওয়ানডে অধিনায়ক হিসেবে তামিম ইকবালের নাম ঘোষণা করার সময় কোনো সময়সীমা বলেননি বিসিবি প্রধান নাজমুল হাসান। নিজের ছাপ রাখতে লম্বা সময়ের জন্য দায়িত্ব চান বাঁহাতি ওপেনার। তার মতে, দীর্ঘ সময় নেতৃত্বে থাকলে ব্যবধান গড়ে দেওয়া সম্ভব হয়।
  • আগ্রাসী হতে চান নতুন অধিনায়ক
    শুরু থেকে ঝড় তোলা কিংবা এক প্রান্ত আগলে রাখা, দুই ভূমিকাতেই বেশ সফল তামিম ইকবাল। এখন কোন ভূমিকায় দেখা যাবে বাঁহাতি এই ব্যাটসম্যানকে? কেমন হবে তার অধিনায়কত্বের দর্শন? এমনিতে মাঠে আক্রমণাত্মক থাকতে পছন্দ করেন তিনি। তবে পরিস্থিতি দেখে, নিজেদের শক্তির জায়গা বুঝে মাঠে করণীয় ঠিক করবেন বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • সমালোচনা মানতে প্রস্তুত তামিম
    ২০১৫ সালে ভীষণ চাপের মধ্যে থাকা তামিম ইকবালকে আগলে রেখেছিলেন মাশরাফি বিন মুর্তজা। তার জায়গায় ওয়ানডে দলের নেতৃত্ব পাওয়া বাঁহাতি ওপেনারের এখন নিজেকেই সামলাতে হবে সব চাপ। তামিম জানালেন, ব্যাটিং আর নেতৃত্ব নিয়ে সমালোচনা মানতে তিনি প্রস্তুত। তবে অধিনায়ক হিসেবে সবেই শুরু করায় মানিয়ে নিতে কিছুটা সময় চাইলেন তিনি।
  • ‘হ্যান্ডশেক’ নয়, ঢাকা লিগে ‘এলবোশেক’
    মিরপুর একাডেমি মাঠের বাইরে দাঁড়িয়ে কয়েক জনের সঙ্গে গল্প করছিলেন শাহরিয়ার নাফীস। সেদিকে এগিয়ে যেতেই হাত বাঁকিয়ে কনুই বাড়িয়ে দিলেন সিনিয়র এই ক্রিকেটার। মুখে তার হাসি, “হ্যান্ডশেক করা যাবে না ভাই, এলবো দিয়ে করা নিরাপদ।” খানিক পর অনুশীলনের জন্য এলেন তামিম ইকবাল। মাঠে যার সঙ্গে দেখা হচ্ছে, তিনিও কনুই বাড়িয়ে ছুঁইছেন আরেক জনের কনুই। তামিমের ভাষায়, এটি ‘এলবোশেক!’
  • শেষ টি-টোয়েন্টিতে বিশ্রাম পেতে পারেন তামিম
    জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে বিশ্রাম দেওয়া হতে পারে তামিম ইকবালকে। তার জায়গায় মোহাম্মদ নাঈম শেখকে খেলানোর কথা ভাবছে দল।
  • টি-টোয়েন্টিতেও তামিম-লিটন জুটির রেকর্ড
    ওয়ানডে সিরিজে দুজনের ব্যাটে ভেঙেছে একের পর এক রেকর্ড। তামিম ইকবাল ও লিটন দাস জুটি টি-টোয়েন্টি সিরিজও শুরু করল রেকর্ড গড়ে। ২০ ওভারের ক্রিকেটে নিজেদের সেরা উদ্বোধনী জুটি পেল বাংলাদেশ।
  • উত্থান-পতনের প্রস্তুতি নিয়েই ছুটবেন অধিনায়ক তামিম
    চলতি পথে চড়াই-উৎরাই আসবে। উচ্ছ্বাসের জোয়ার যেমন আসবে, তেমনই বয়ে যাবে দুঃসময়ের প্লাবন। সবকিছুর জন্য মানসিক প্রস্তুতি নিয়েই ওয়ানডে নেতৃত্বের পথে যাত্রা শুরু করছেন তামিম ইকবাল।
  • ওয়ানডে দলের নেতৃত্ব পেলেন তামিম
    বাংলাদেশের নতুন ওয়ানডে অধিনায়ক করা হয়েছে তামিম ইকবালকে। সদ্য বিদায়ী অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার স্থলাভিষিক্ত হলেন অভিজ্ঞ এই ওপেনার।
  • টি-টোয়েন্টিতেও তামিমের ব্যাটে সেঞ্চুরি দেখছেন অধিনায়ক
    টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটসম্যানের প্রথম সেঞ্চুরির জন্য অপেক্ষায় থাকতে হয়েছিল প্রায় এক দশক। দ্বিতীয়টির অপেক্ষা চলছে গত চার বছর ধরে। ২০ ওভারের ক্রিকেটে কবে আসবে আরেকটি সেঞ্চুরি? মাহমুদউল্লাহর বিশ্বাস, শিগগিরই! বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়কের ধারনা, জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে তামিম ইকবালের ব্যাটে ফুরাতে পারে অপেক্ষা।
  • লিটনকে রেকর্ড ভাঙার কথা মনে করিয়ে দিয়েছিলেন তামিমই
    “এবারের রেকর্ড ২-৩ বছরেই ভেঙে যাবে। হতে পারে আগামী বছরও”- আগের ম্যাচে রেকর্ড ইনিংসের পর বলেছিলেন তামিম ইকবাল। পরের বছর নয়, পরের ম্যাচেই ভেঙে গেছে ওয়ানডেতে বাংলাদেশের হয়ে বাঁহাতি এই ওপেনারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড। রেকর্ডটা ভেঙেছেন যিনি, সেই লিটন দাস ম্যাচ শেষে জানালেন তামিমই রেকর্ডের কথা মনে করিয়ে দিয়েছিলেন তাকে।
  • রেকর্ড রাঙা জয়ে শেষ অধিনায়ক মাশরাফির
    এই ম্যাচের আবেদন বদলে গেছে আগের দিনই। যে ম্যাচের আবহে মিশে নেতা মাশরাফি মুর্তজার বিদায়ের সুর, সেখানে বাকি সব পারিপার্শ্বিকতাই তো গৌণ! লিটন দাস ও তামিম ইকবাল যেন নেমেছিলেন প্রিয় অধিনায়ককে বিদায়ী শ্রদ্ধার্ঘ্য দেওয়ার প্রতিজ্ঞা করেই। রেকর্ড বই চুরমার করা রান উৎসবে দুজন রাঙালেন উপলক্ষ। প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করা দিনটি পূর্ণতা পেল অধিনায়কের পঞ্চাশতম জয়ের অনন্য অর্জনে।
  • নতুন উচ্চতায় তামিম-লিটন জুটি
    সর্বোচ্চ উদ্বোধনী জুটির রেকর্ড হয়ে গিয়েছিল আগেই। তামিম ইকবাল ও লিটন দাসের জুটি পরে উঠে গেল আরেক উচ্চতায়। এই দুজনের ব্যাটে ওয়ানডেতে যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি পেল বাংলাদেশ।
  • ২১ বছর আগের রেকর্ড ভাঙল তামিম-লিটন জুটি
    বাঁহাতি স্পিনার শন উইলিয়ামসকে বেরিয়ে এসে মিড উইকেটে ছক্কায় ওড়ালেন তামিম ইকবাল। এই ছক্কায় ধরা দিল মাইলফলক। তামিম ও লিটন দাসের জুটি ভাঙল প্রায় ২১ বছরের পুরনো রেকর্ড। ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ রানের উদ্বোধনী জুটি পেল বাংলাদেশ। 
  • অধরা শিরোপা জিততে আবাহনীতে মুশফিক
    বিশ্বকাপ প্রস্তুতির জন্য ঢাকা প্রিমিয়ার লিগের গত আসরে খেলেননি। দেশের প্রধান ওয়ানডে টুর্নামেন্টে মুশফিকুর রহিম এবার খেলবেন শিরোপাধারী আবাহনী লিমিটেডের হয়ে। দলবদলের পর অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যান জানালেন দলের শিরোপা ধরে রাখায় অবদান রাখতে উজাড় করে দিবেন নিজেকে।
  • ‘মুশফিকের সেঞ্চুরি আমাদের সবার অর্জন’
    মুশফিকুর রহিম যখন ক্যারিয়ার শুরু করেছিলেন, একটি জয় পেতেও হাপিত্যেশ করতে হতো বাংলাদেশ দলকে। সেই মুশফিকই এখন একশ ওয়ানডে জয়ের সাক্ষী!
  • তামিমের মতে ‘স্মরণীয়’, মাশরাফির কাছে ‘নাথিং’
    তামিম ইকবাল যেটি নিয়ে রোমাঞ্চিত, মাশরাফি বিন মুর্তজা সেটি নিয়েই নির্লিপ্ত। অথচ অর্জনটিতে জড়িয়ে মাশরাফিরই নাম। বাংলাদেশের প্রথম অধিনায়ক হিসেবে দাঁড়িয়ে আছেন জয়ের ফিফটির দুয়ারে। অধিনায়কের সেই কীর্তির বিশালত্ব ছুঁয়ে যাচ্ছে তামিমকে। কিন্তু মাশরাফির কাছে এটি তেমন কিছুই নয়!
  • কিছুই বদলাননি তামিম
    শুরুতে বাউন্ডারির স্রোত। স্ট্রাইক রেটে ঝড়ের গতি। তামিম ইকবালের ব্যাটিংয়ে অনেকেই শুনতে পেয়েছেন বদলে যাওয়ার গান। কিন্তু তিনি নিজে খুঁজে পাননি নতুন কোনো সুর। অভিজ্ঞ ওপেনারের দাবি, আপন সুরেই ছুটেছেন তিনি। কেবল ফল মিলেছে ভিন্ন।
  • ‘মুশফিক তো অবশ্যই, রেকর্ড ভাঙতে পারে লিটন-শান্তও’
    আগের রেকর্ড টিকে ছিল প্রায় ১১ বছর। তামিম ইকবালের ধারণা, তার এবারের রেকর্ড ভেঙে যাবে দ্রুতই। সম্ভাব্য যারা গড়তে পারেন নতুন রেকর্ড, তাদের মধ্যে মুশফিকুর রহিম তো আছেনই, তামিমের ভোট পাচ্ছেন লিটন দাস, নাজমুল হোসেন শান্তও।
  • তামিমের ভাবনায় ছিল না ডাবল সেঞ্চুরি
    দেড়শ হয়ে গিয়েছিল ৪৫ ওভারে। পরের ওভারের প্রথম বলেই ছক্কা। দুইশ বেশ দূর, তবে সম্ভাবনা খানিকটা উঁকি দিচ্ছিল ঠিকই। তামিম ইকবাল অবশ্য পারেননি কাছাকাছি যেতে। ম্যাচের পরদিন জানালেন, ডাবল সেঞ্চুরির কথা মাথায়ও আসেনি তার।
  • তামিমের কাছে তবু এগিয়ে ১১ বছর আগের ইনিংস
    ১৫৪ ছাড়িয়ে এবার ১৫৮। রেকর্ড বইয়ে বুলাওয়েয়োর ইনিংস পেছনে পড়ে গেছে সিলেটের ইনিংসে। তবে দুই ইনিংসেরই নির্মাতা তামিম ইকবাল এগিয়ে রাখছেন আগের ইনিংসটিকেই। এবারের ইনিংস সর্বোচ্চ হলেও সেরা নয় বাংলাদেশের সফলতম ব্যাটসম্যানের কাছে।
  • তামিম আমাদের ‘স্পেশাল’ খেলোয়াড়: মাশরাফি
    ব্যাটে রান খরা, চারপাশে সমালোচনা; সব মিলিয়ে তামিম ইকবাল ছিলেন প্রবল চাপে। তবে অভিজ্ঞ এই বাঁহাতি ব্যাটসম্যানের উপর আস্থা হারাননি মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক জানিয়েছেন, রান না করলেও তামিম দলের ‘স্পেশাল’ খেলোয়াড়।
  • আজকে ছিল আমার দিন: তামিম
    ব্যাট হাসছিল না। পাচ্ছিলেন না বড় ইনিংসের দেখা। প্রথম ওয়ানডেতে মন্থর ব্যাটিং নিয়ে হয়েছিল প্রবল সমালোচনা। পরের ম্যাচেই তামিম ইকবাল খেললেন অসাধারণ এক ইনিংস। দেড়শ ছাড়ানো ইনিংসে গড়লেন একাধিক রেকর্ড। বাংলাদেশের ওপেনারের মতে, দিনটি ছিল তার।
  • তামিমের রেকর্ডে বাংলাদেশের রেকর্ড
    আউট হওয়ার পর চোখেমুখে ফুটে উঠল বিরক্তি। ব্যাটের দিকেও তাকাচ্ছিলেন বারবার, বল লাগেনি ঠিক জায়গায়। হতাশ হয়ে ফিরছিলেন তামিম ইকবাল। অথচ ততক্ষণে তার নাম উঠে গেছে রেকর্ড বইয়ে! তুমুল সমালোচনা ও প্রচণ্ড চাপ সামলে তামিম খেললেন রেকর্ড গড়া ইনিংস। বাংলাদেশের রান আবারও উঠল রেকর্ড উচ্চতায়।
  • রেকর্ড গড়া ইনিংসে নতুন উচ্চতায় তামিম
    ছুটে গিয়ে আকাশে উড়াল দেওয়া নয়। হাত উঁচিতে তোলা তো বহুদূর, হেলমেটটি পর্যন্ত খুললেন না। নেই দুরন্ত কোনো উদযাপন। স্রেফ হালকা একটু ব্যাট তোলা, কোনোরকমে এবং কয়েক সেকেন্ডের জন্য। ব্যস, সেঞ্চুরির উদযাপন এটুকুই। তামিম ইকবাল হয়তো বোঝাতে চাইলেন, ব্যাট যখন কথা বলছে, বাড়তি আর কিছুর প্রয়োজন নেই!
  • সবার আগে ৭ হাজারে তামিম
    ডনাল্ড টিরিপানোর বলে র‍্যাম্প শটে দারুণ এক বাউন্ডারি। ইনিংসের ত্রয়োদশ বাউন্ডারি তামিম ইকবালকে নিয়ে গেল ক্যারিয়ারের পথচলায় নতুন এক ঠিকানায়। এই চারে পূর্ণ করলেন ৭ হাজার রান। ওয়ানডেতে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে স্পর্শ করলেন এই কীর্তি।
  • ‘আমরা স্কুলমাস্টার নই’, তামিমের ব্যাটিংয়ের ধরন নিয়ে ম্যাকেঞ্জি
    এক প্রান্তে লিটন দাস যখন ছুটছিলেন, আরেক প্রান্তে তামিম ইকবাল তখন ধুঁকছিলেন! জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে বাংলাদেশের দুই ওপেনারের ছিল দুই চিত্র। তামিমের ব্যাটিংয়ের সেই ধরন নিয়ে উঠছে প্রশ্ন। অতীতে অনেকবারই কোচ-অধিনায়ক বলেছেন, এক প্রান্ত আগলে রাখার দায়িত্ব দেওয়া হয়েছে তামিমকে। তবে তেমন কোনো নির্দেশনা এখন নেই, জানালেন ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি।
  • তামিমকে অশোভন ইঙ্গিত, আটক দর্শক
    বাংলাদেশ-জিম্বাবুয়ে প্রথম ওয়ানডে চলার সময় তামিম ইকবালের দিকে অশোভন ইঙ্গিত করায় আটক করা হয়েছে এক দর্শককে। রোববার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ঘটেছে এই অপ্রীতিকর ঘটনা।
  • নিজের ব্যাটিং নজর কাড়ে না মুশফিকের
    মিডল অর্ডারে অনেক দিন ধরেই তিনি দলের সবচেয়ে বড় ভরসা। বিপদে সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটসম্যান। দলকে খাদের কিনারা থেকে টেনে তোলার কাজটা নিয়ে গেছেন শিল্পের পর্যায়ে। তার নিবেদন, নিষ্ঠা, একাগ্রতা সতীর্থদের জন্য উদাহরণ। তার ব্যাটিংয়ের ভক্তের সংখ্যাও কম নয়। তবে নিজের ব্যাটিং অতোটা টানে না মুশফিকুর রহিমকে। তার নজর কাড়ে তামিম ইকবালের ড্রাইভ কিংবা সাকিব আল হাসানের কাট।
  • তামিমকে ছাড়িয়ে সবার ওপরে মুশফিক
    জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্ট শুরুর আগে দুই জনের মধ্যে ব্যবধান ছিল বেশ। কিন্তু ফিফটির আগে তামিম ইকবালের বিদায় আর মুশফিকুর রহিমের বড় ইনিংস মিলিয়ে হাতবদল হলো জায়গা। তামিমকে ছাড়িয়ে টেস্টে বাংলাদেশের সবচেয়ে বেশি রানের রেকর্ড এখন মুশফিকের।
  • ভুলের পুনরাবৃত্তির হতাশা ব্যাটসম্যানদের
    বেশ ভালোভাবে সামলে নিচ্ছেন শুরুর কঠিন চ্যালেঞ্জ। এরপরই ঘটছে বিপত্তি, হারিয়ে ফেলছেন খেই। বাংলাদেশের ব্যাটসম্যানদের সেই চিরচেনা রূপ। রাওয়ালপিন্ডি টেস্টে তামিম-মাহমুদউল্লাহরা প্রথম ইনিংসের ভুলের পুনরাবৃত্তি করলেন দ্বিতীয় ইনিংসেও। নিজেদের দোষ অকপটে স্বীকার করে নিলেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। জানালেন, এমন ব্যাটিংয়ে হতাশ পুরো দল।
  • কোচকে আশা দেখাচ্ছে তামিম-মাহমুদউল্লাহ-মুমিনুলদের ব্যাটিং
    পাকিস্তানের বিপক্ষে টেস্টের আগে বিসিএলে কেবল এক রাউন্ড খেলার সুযোগ ছিল ক্রিকেটারদের সামনে। সেটা দারুণভাবে কাজে লাগিয়েছেন তামিম ইকবাল। ভালো করেছেন মুমিনুল হক, মাহমুদউল্লাহ, লিটন দাসরাও। তাদের ব্যাটিং আশা দেখাচ্ছে প্রধান কোচ রাসেল ডমিঙ্গোকে।
  • র‌্যাঙ্কিংয়ে তামিম ও আল-আমিনের উন্নতি
    পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজটা মোটেও ভালো কাটেনি বাংলাদেশের। তবে ব্যাট হাতে রান পেয়েছেন তামিম ইকবাল। র‌্যাঙ্কিংয়ে তার প্রভাব পড়েছে; ১১ ধাপ এগিয়ে ৫০তম স্থানে উঠেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • সাড়ে তিনশতে চোখ ছিল তামিমের
    সোহরাওয়ার্দী শুভর এক ওভারে মাত্রই দুটি ছক্কা মেরেছেন তামিম ইকবাল। এর পরপরই অনেকটা হুট করে ইনিংস ঘোষণা করে দিলেন পূর্বাঞ্চল অধিনায়ক মুমিনুল হক। উইকেটে থাকা তামিম একটু যেন অবাক হলেন। ইশারায় কিছু বলতেও যেন চাইছিলেন মুমিনুলকে। পরে জানালেন, তার দৃষ্টি ছিল সাড়ে তিনশতে।
  • তামিমের হৃদয়ের কাছে থাকবে ৩৩৪
    উদযাপন দেখে বোঝার উপায় নেই, মাইলফলকটি বিশেষ কিছু। সেঞ্চুরির পর যেমন, ডাবল সেঞ্চুরি বা আড়াইশর পর, এমনকি তিনশ ছোঁয়া ও রেকর্ড গড়ার পরও উদযাপন একদমই সাদামাটা। স্রেফ একটু ব্যাট তোলা। সেটিও খুব উঁচিয়ে নয়, লম্বা সময় ধরেও নয়। তবে উদযাপন যেমনই হোক, তামিম ইকবাল বললেন, তার হৃদয়ের খুব কাছে থাকবে অপরাজিত ৩৩৪ রানের রেকর্ড গড়া ইনিংস।
  • তামিমকে লারার রেকর্ড ভাঙতে বলেছিলেন রকিবুল
    সিঙ্গেল নিয়ে পা রেখেছিলেন তিনশ রানের উচ্চতায়, দৌড়ে ১ রান নিয়েই তামিম ইকবাল গড়লেন রেকর্ড। যার রেকর্ড ছাড়িয়ে গেলেন, সেই রকিবুল হাসান ফিল্ডিং করছিলেন কাছেই। প্রাণখোলা হাসিতে ছুটে এসে সবার আগে তামিমকে অভিনন্দন জানালেন রকিবুল। কিছু একটা বলছিলেনও তখন। সেটি জানা গেল দিনের খেলা শেষে। রকিবুল বলছিলেন, “লারার রেকর্ড ভেঙে ফেল!”
  • তামিমের রেকর্ডের পর বিপাকে সৌম্য-শান্তরা
    ইনিংস ঘোষণা এলো অনেকটা হুট করেই, তামিম ইকবাল একটু অবাকই হলেন। ভেবেছিলেন রেকর্ড ইনিংসটিকে আরও বড় করার আরেকটু সময় হয়তো পাবেন। তবে দ্বিতীয় সেশনের মাঝামাঝি সময়ে ইনিংস ছেড়ে দিলেন পূর্বাঞ্চল অধিনায়ক মুমিনুল হক। যে আশায় ইনিংস ঘোষণা, সেটি অবশ্য পূরণ হয়েছে অনেকটাই। তুলে নিতে পেরেছেন তারা প্রতিপক্ষের ৩ উইকেট।
  • শাহরিয়ার নাফীসের ৮ হাজার, তামিমের ৭ হাজার
    মিরপুরে তামিম ইকবাল করেছেন ট্রিপল সেঞ্চুরি, চট্টগ্রামে শাহরিয়ার নাফীস সেঞ্চুরি। বিসিএলে শনিবার দুই মাঠে বাংলাদেশের দুই ব্যাটসম্যান ক্যারিয়ারের পথচলায় পেরিয়েছেন উল্লেখযোগ্য দুটি মাইলফলক। প্রথম শ্রেণির ক্রিকেটে তামিম সাত হাজার রান পূর্ণ করেছেন, শাহরিয়ার আট হাজার।
  • ট্রিপল সেঞ্চুরিতে ইতিহাসে তামিম
    সব ফিল্ডার বৃত্তের ভেতরে, ঠেকাতে হবে একটি রান। তামিম ইকবালের তখন একটি রানই চাই! শুভাগত হোমের বল মিড উইকেটের দিকে ঠেলে ঠিকই আদায় করে নিলেন সিঙ্গেল। তামিমের নাম খোদাই হয়ে গেল রেকর্ড বইয়ে। প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে করলেন ট্রিপল সেঞ্চুরি। পরে গড়লেন সর্বোচ্চ ইনিংসের রেকর্ডও।
  • ‘লম্বা সময় খেললে তামিম ভাইয়ের তিনশ হবেই’
    দিন শেষে নামের পাশে অপরাজিত ২২২ রান। ক্যারিয়ার সেরা ইনিংস। তবু জানা হলো না তামিম ইকবালের অনুভূতি। দিনের খেলা শেষে পূর্বাঞ্চলের ওপেনার বললেন, “সময় হলেই কথা বলব।” সেই সময় কখন হবে, বলা কঠিন। তবে মুমিনুল হক তাকিয়ে আছে একটা সময়ের দিকে। দলের ইনিংস যতক্ষণ চলবে, পূর্বাঞ্চলের অধিনায়ক ততক্ষণই উইকেট দেখতে চান তামিমকে। তাহলে তো ট্রিপল সেঞ্চুরি হবেই!
  • তামিমের ক্যারিয়ার সেরা ইনিংস, মুমিনুলের ২১তম সেঞ্চুরি
    সেই ২০১৪ সালে বিসিএলে দুটি ম্যাচ খেলেছিলেন তামিম ইকবাল। ইনিংস মিলিয়ে করতে পারেননি একশ। ৬ বছর পর আবার বিসিএলে খেলতে নেমে সেই তামিম করলেন ডাবল সেঞ্চুরি। খেললেন প্রথম শ্রেণির ক্যারিয়ারে নিজের সেরা ইনিংস। একই দিনে সেঞ্চুরি করেছেন মুমিনুল হক। পূর্বাঞ্চলের দুই অভিজ্ঞ ব্যাটসম্যানের ব্যাটে পিষ্ট হয়েছে মধ্যাঞ্চলের বোলিং।
  • ডাবল সেঞ্চুরিতে তামিম, সেঞ্চুরিতে মুমিনুলের প্রস্তুতি
    পাকিস্তানে টেস্ট ম্যাচের আগে প্রস্তুতির সুযোগ বিসিএলের একটি রাউন্ড। সেই সুযোগ দারুণভাবে কাজে লাগালেন তামিম ইকবাল ও মুমিনুল হক। প্রথম শ্রেণির ক্যারিয়ারে দ্বিতীয় ডাবল সেঞ্চুরি করেছেন তামিম। মুমিনুলের ব্যাট থেকে এসেছে সেঞ্চুরি।
  • অধিনায়কের চোখে প্রাপ্তি কেবল তামিমের ব্যাটিং
    টি-টোয়েন্টি ক্রিকেটের ভেতরেই ছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। স্কোয়াডের প্রায় সবাই ছিলেন ছন্দে। তবুও পাকিস্তানে তেমন কিছু করতে পারেনি মাহমুদউল্লাহর দল। সফরে কেবল তামিম ইকবালের ব্যাটিংটাই অধিনায়কের কাছে প্রাপ্তি।  
  • তামিমকে ব্যাটিং অর্ডারে আস্থা রাখতে বললেন ব্যাটিং কোচ
    ক্রিজে অনেকটা সময় থাকলেও সেভাবে বড় শট খেলতে দেখা যায়নি তামিম ইকবালকে। এক প্রান্ত আগলে রাখার দিকেই ছিল মনোযোগ। আরেকটু বেশি শট খেলতে বাঁহাতি এই ওপেনারকে সতীর্থদের ওপর আস্থা রাখার পরামর্শ দিয়েছেন নিল ম্যাকেঞ্জি।
  • যে ভুল সংশোধনের দিকে তাকিয়ে মাহমুদউল্লাহ
    ব্যাটিংয়ে ১০-১৫ রান কম, বোলিংয়ে বেশ কিছু বাজে বল, ফিল্ডিংয়ে হাত থেকে ছুটেছে ক্যাচ, কাজে লাগানো যায়নি কয়েকটি রান আউটের সুযোগ-প্রথম টি-টোয়েন্টির এই ভুলগুলো ঠিক করে পরের ম্যাচে ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ। একই সঙ্গে উইকেট ঠিকঠাক বুঝে খেলতে চায় সেই অনুযায়ী।
  • পাকিস্তানে বাড়তি দায়িত্ব নিতে প্রস্তুত মাহমুদউল্লাহ-তামিম
    মাশরাফি মুর্তজা টি-টোয়েন্টি খেলেন না, নিরাপত্তা শঙ্কায় যাচ্ছেন না মুশফিকুর রহিম, নিষেধাজ্ঞার জন্য নেই সাকিব আল হাসান। তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ বুঝতে পারছেন, পাকিস্তান সফরে তাদের নিতে হবে বাড়তি দায়িত্ব। অধিনায়ক জানালেন, সে অনুযায়ী প্রস্তুতিও নিচ্ছেন তারা।
  • টি-টোয়েন্টিতে তামিমের ভূমিকা নিয়ে ভাবছেন কোচ
    সদ্য সমাপ্ত বিপিএলে তামিম ইকবালের ব্যাটিংয়ের ধরন নিয়ে চর্চা হয়েছে অনেক। পাকিস্তান সফরে জাতীয় দলের হয়ে তাকে দেখা যাবে কোন চেহারায়? ব্যাপারটি ভাবাচ্ছে রাসেল ডমিঙ্গোকে। বাংলাদেশ দলের কোচ জানালেন, আগামী দিন দুয়েক তামিমের ভূমিকা নিয়ে ভাববেন তিনি।
  • ‘দলের চাওয়াই পূরণ করছে তামিম’
    ধারাবাহিকতা যথেষ্ট ভালো। গড় দুর্দান্ত। কিন্তু একটু ভ্রু কুঁচকে যেতে পারে তামিম ইকবালের স্ট্রাইক রেট দেখে। খুব খারাপ নয়, তবে এই যুগের টি-টোয়েন্টির সঙ্গে কতটা মানানসই, সেই প্রশ্ন উঠতেই পারে। তবে মোহাম্মদ সালাউদ্দিনের প্রশ্ন নেই। ঢাকা প্লাটুন কোচ বরং এই অভিজ্ঞ ওপেনারের ওপর খুশি দলের দায়িত্ব ঠিকভাবে পালন করতে পারায়।
  • তামিম-আসিফের ফিফটির পর ওয়াহাবের বোলিং তোপ
    শুরু থেকে শেষ পর্যন্ত দায়িত্বশীল ব্যাটিংয়ে দলকে টানলেন তামিম ইকবাল। বিস্ফোরক ইনিংসে রানের গতিতে দম দিলেন আসিফ আলী। ঢাকা প্লাটুনের বোলিং-ফিল্ডিং হলো আরও ভালো। আঁটসাঁট বোলিংয়ে পাঁচ উইকেট নিলেন ওয়াহাব রিয়াজ। ছয় ক্যাচ নিয়ে বিপিএলে সর্বোচ্চ ডিসমিসালের রেকর্ড গড়লেন বদলি কিপার জাকের আলী। ব্যাটে-বলে আলো ছড়িয়ে দুর্দান্ত এক জয় পেল মাশরাফি বিন মুর্তজার দল।
  • বিপিএলে সবার আগে ২ হাজারে তামিম
    মুশফিকুর রহিমের সঙ্গে তামিম ইকবালের চলছে দারুণ এক দ্বৈরথ। বিপিএলের রানে কে কাকে ছাড়িয়ে যেতে পারেন! আপাতত সেই লড়াইয়ে এগিয়ে তামিম। প্রতিযোগিতায় ২ হাজার রানের মাইলফলক সবার আগে স্পর্শ করলেন এই ওপেনার।
  • তামিমকে ছাড়িয়ে বিপিএলের চূড়ায় মুশফিক
    অসুসস্থতার জন্য বিপিএলের চট্টগ্রাম পর্বে এখনও মাঠে নামতে পারেননি তামিম। এই সুযোগে তাকে পেছনে ফেলে টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকের রেকর্ডটা নিজের করে নিলেন মুশফিকুর রহিম।
  • অসুস্থতা নিয়ে হাসপাতালে তামিম
    কুঁচকির ব্যথা বেশ ভোগাচ্ছে তামিম ইকবালকে। এটা নিয়ে মোটেও চিন্তা করছেন না বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরি। তবে দেশসেরা ওপেনারের জ্বর নিয়ে আছেন ভাবনায়। তার শঙ্কা, বঙ্গবন্ধু বিপিএলের চট্টগ্রাম পর্বে হয়তো নাও মাঠে দেখা যেতে পারে তামিমকে।  
  • মাশরাফিদের সঙ্গে পারল না মোসাদ্দেকের সিলেট
    এনামুল হক করলেন ফিফটি। অবদান রাখলেন অন্যরাও। ঢাকা প্লাটুন পেল বড় সংগ্রহ। রান তাড়ায় দলের বাজে শুরুর পর লড়াই করলেন মোসাদ্দেক হোসেন। অধিনায়কের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ের পরও টানা তৃতীয় হার এড়াতে পারল না সিলেট থান্ডার।
  • তামিমের ব্যাটে রান, অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল থিসারা  
    বাজে সময় পেছনে ফেলে রানে ফিরলেন তামিম ইকবাল। তুলে নিলেন ফিফটি। ব্যাটিংয়ে ঝড় তোলার পর বল হাতে থিসারা পেরেরা নিলেন পাঁচ উইকেট। কুমিল্লা ওয়ারিয়র্সকে হারিয়ে আসরে প্রথম জয়ের দেখা পেল ঢাকা প্লাটুন।
  • দীর্ঘদিন পর নেমে জড়তা ছিল: মাশরাফি
    এবারের বঙ্গবন্ধু বিপিএল তাদের কাছে ক্রিকেটে ফেরার মঞ্চ। মাশরাফি বিন মুর্তজা ফিরলেন পাঁচ মাস পর। তামিম ইকবাল ক্রিকেটের বাইরে ছিলেন দুই মাস। প্রত্যাবর্তনের ম্যাচটা ভালো যায়নি দুজনের কারোরই। হেরেছে তাদের দল ঢাকা প্লাটুন। তবে লম্বা সময় বাইরে থাকায় খানিকটা অস্বস্তি থাকা অস্বাভাবিক মনে করছেন না মাশরাফি।
  • মাশরাফি-তামিমকে একসঙ্গে পেয়ে রোমাঞ্চিত এনামুল
    পাঁচ সিনিয়র ক্রিকেটারের কারোরই সাধারণত বিপিএলে এক দলে খেলার সুযোগ হয় না। বঙ্গবন্ধু বিপিএল সেই সুযোগ করে দিয়েছে। একই দলে আছেন মাশরাফি বিন মুর্তজা ও তামিম ইকবাল। এনামুল হক মনে করছেন, অভিজ্ঞ এই দুই ক্রিকেটারের উপস্থিতি অনেক বেশি উজ্জীবিত রাখবে ঢাকা প্লাটুনকে।
  • ‘সাকিব-তামিম নেই মানে তিন জন নেই’
    ম্যাচে একজন কম নিয়ে খেলার অনুভূতি হচ্ছে মুমিনুল হকের। সাকিব আল হাসান ও তামিম ইকবাল না থাকায় বাংলাদেশ অধিনায়কের মনে হচ্ছে, একসঙ্গে তিন খেলোয়াড় হারিয়েছেন তিনি।
  • সাকিব-তামিমকে জয় উৎসর্গ দলের
    নিষেধাজ্ঞার জন্য ছিটকে যাওয়া সাকিব আল হাসান ও পারিবারিক কারণে ছুটি নেওয়া তামিম ইকবালকে জয় উৎসর্গ করেছে বাংলাদেশ দল।
  • পাকিস্তান সিরিজে তামিমকে চাই-ই ডমিঙ্গোর
    দেশের সফলতম ব্যাটসম্যানের সঙ্গে এখনও সেভাবে কাজ করার সুযোগ হয়নি রাসেল ডমিঙ্গোর। আগের সিরিজে স্বেচ্ছায় বিশ্রামে ছিলেন তামিম ইকবাল। ভারত সফরে নেই সন্তানসম্ভবা স্ত্রীকে সঙ্গ দেওয়ার জন্য। বাঁহাতি এই ওপেনারের পরিস্থিতি বুঝতে পারছেন বাংলাদেশের প্রধান কোচ। তবে পরের সিরিজে তামিমকে দলে চাই-ই তার। 
  • আগারওয়াল প্রস্তাব দিয়েছিলেন তামিমকেও
    সাকিব আল হাসান নিষিদ্ধ হয়েছেন যে জুয়াড়ির সঙ্গে আলাপচারিতার সূত্র ধরে, সেই দিপক আগারওয়াল প্রস্তাব দিয়েছিলেন তামিম ইকবালকেও। তবে তামিম তাৎক্ষণিক তা জানান বিসিবির দুর্নীতি দমন কর্মকর্তাকে। পরে আইসিসির দুর্নীতি দমন বিভাগকে সেই প্রমাণ দেখান বাংলাদেশের ওপেনার।
  • এই সময়টুকু পরিবারের প্রাপ্য: তামিম
    দুর্ভাগ্য বুঝি একেই বলে! ভারত সফর থেকে নিজের নবযাত্রার আশায় ছিলেন তামিম ইকবাল। দেশের বাইরে গিয়ে নিবিড়ভাবে ফিটনেস ট্রেনিং, শারীরিক ও মানসিকভাবে চাঙা হয়ে ওঠা, দেশে ফিরে ব্যাটিং নিয়ে খাটুনি, সব প্রস্তুতিই ছিল তার। কিন্তু যেতে পারছেন না সেই সফরেই! হতাশা কিছুটা আছে তামিমের। তবে আফসোস খুব বেশি নেই। এই মুহূর্তে ক্রিকেটের চেয়ে পরিবারের টানই অনুভব করছেন বেশি।
  • ভারত সফরে যেতে পারছেন না তামিম
    শঙ্কাটাই শেষ পর্যন্ত সত্যি হলো। ভারত সফরে বাংলাদেশ পাচ্ছে না তামিম ইকবালকে। পারিবারিক কারণে এই সিরিজ থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন অভিজ্ঞ ওপেনার। সন্ধ্যায় এক বিবুতিতে বিসিবি নিশ্চিত করেছে, নিজেকে ভারত সফর থেকে সরিয়ে নিয়েছেন তামিম।
  • চোট পেয়ে জাতীয় লিগের ম্যাচে নেই তামিম
    ভারত সফরের আগে স্রেফ দুটি রাউন্ড ম্যাচ খেলার সুযোগ। সেটিও পুরোপুরি পেলেন না তামিম ইকবাল। অনুশীলনে পাঁজরে চোট পেয়ে জাতীয় লিগের দ্বিতীয় রাউন্ডে খেলছেন না অভিজ্ঞ এই ওপেনার।
  • ‘দা হানড্রেড’ এর ড্রাফটে বাংলাদেশের ১১ ক্রিকেটার
    সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিমসহ ছয় ক্রিকেটারের নাম শুরু থেকেই ছিল। এবার জানা গেল, ‘দা হানড্রেড’-এর ড্রাফটে আছেন বাংলাদেশের মোট ১১ জন ক্রিকেটার।
  • মাহমুদউল্লাহর বোলিং ঝলক, তামিমের আক্ষেপ
    শতরানের উদ্বোধনী জুটি। ম্যাড়ম্যাড়ে সমাপ্তির দিকে ম্যাচ। হঠাৎ করেই ম্যাচের রঙ বদলে দিলেন মাহমুদউল্লাহ। দুই ওভারের মধ্যে তিন উইকেট নিয়ে ফেরালেন উত্তেজনা। সেই তিন শিকারের মধ্যে ছিল ফিফটির কাছাকাছি থাকা তামিম ইকবালের উইকেটও। শেষ পর্যন্ত অবশ্য সেই নাটকীয়তা থাকেনি লম্বা সময়। জাতীয় লিগের দ্বিতীয় স্তরে চট্টগ্রাম ও ঢাকা মেট্রোর ম্যাচটি হয়েছে ড্র্।
  • ফেরার ইনিংসে তামিমের সুযোগ হাতছাড়া
    প্রথম বল থেকে খেলছিলেন আস্থার সঙ্গে। রানের খাতা খুলেছিলেন প্রথম ওভারেই ফ্লিক করে দারুণ এক চার হাঁকিয়ে। শট নির্বাচনে ছিলেন সাবধানী। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় কাটিয়ে দিয়েছিলেন কঠিন সময়। যখন মনে হচ্ছিল, বড় ইনিংসের জন্য প্রস্তুত, ঠিক সেই সময়ে বাজে এক শটে আউট হয়ে গেলেন তামিম ইকবাল।
  • ‘দা হানড্রেড’ এর ড্রাফটে সাকিবের সঙ্গী তামিম-মুশফিক
    দা হানড্রেডের ড্রাফটে বাংলাদেশ থেকে সাকিব আল হাসানের সঙ্গে আছেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। আছেন মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফ উদ্দিন ও মুস্তাফিজুর রহমানও।
  • তামিমের বিকল্প নিয়ে দুর্ভাবনা নেই সাকিবের
    চট্টগ্রাম টেস্ট ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে তামিম ইকবালের অভাব অনুভব করবেন সাকিব আল হাসান। তবে বাঁহাতি এই ওপেনারের বিকল্প নিয়ে কোনো দুর্ভাবনা নেই টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়কের। 
  • আফগানিস্তান সিরিজ থেকে বিরতি চান তামিম
    আগামী মাসে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচ ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্ট থেকে বিরতি নিতে চান তামিম ইকবাল। বিসিবির কাছে আবেদন জানিয়ে এর মধ্যে চিঠিও দিয়েছেন দেশের সফলতম ব্যাটসম্যান।
  • তামিমের খুব ভালো বিশ্রাম প্রয়োজন: সাকিব
    ক্যারিয়ারের দুঃসময়ে সাকিব আল হাসানকে পাশে পেলেন তামিম ইকবাল। সাকিবের বিশ্বাস, বাজে সময় কাটিয়ে উঠবেন এই ওপেনার। তবে আগে প্রয়োজন কিছু সময় খুব ভালো করে বিশ্রামে থাকা।
  • দলের প্রয়োজনে আমরা দায়িত্ব নিতে পারিনি: তামিম
    সিরিজ জয়ের আশা এক পর্যায়ে রূপ নিয়েছিল হোয়াইটওয়াশ এড়ানোর চেষ্টায়। কিন্তু সেই চেষ্টার প্রতিফলনই পড়ল না মাঠে। তিনটি ম্যাচের একটিতেও শ্রীলঙ্কার কাছে পাত্তা পেল না বাংলাদেশ। ৩-০ ব্যবধানে সিরিজ হারের পর ভারপ্রাপ্ত অধিনায়ক তামিম ইকবাল নিজের ও দলের সব ব্যর্থতা মেনে নিলেন।
  • শেষ ম্যাচ জিতে কিছু একটা পেতে চান তামিম
    সিরিজ জয়ের আশা শেষ হয়ে গেছে প্রথম দুই ম্যাচেই। শেষ ম্যাচ এখনই কেবল আনুষ্ঠানিকতার। তবে সেই ম্যাচ থেকেও প্রাপ্তির সুযোগ দেখছেন তামিম ইকবাল। একটি ম্যাচ জিতে অন্তত কিছু একটা প্রাপ্তি নিয়ে ফিরতে চান বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক।
  • ভারপ্রাপ্ত কোচের দায় দেখছেন না ভারপ্রাপ্ত অধিনায়ক
    অনেক প্রত্যাশা নিয়ে গিয়েও শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ হেরেছে বাংলাদেশ। ভারপ্রাপ্ত কোচের দায় কতটা? শেষ ম্যাচের আগে সংবাদ সম্মেলনে উঠল সেই প্রশ্ন। ভারপ্রাপ্ত অধিনায়ক তামিম ইকবাল দাঁড়ালেন কোচের পাশে। জানালেন, সম্ভব সবকিছুই চেষ্টা করেছেন কোচ।
  • নিজের ওপর বিশ্বাস রাখছেন তামিম
    বিশ্বকাপ থেকে দুঃসময়ের যে চক্রে আটকে পড়েছেন তামিম ইকবাল, সেটি থেকে বের হতে পারেননি শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজেও। ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে গিয়ে এই সিরিজেও হয়ে রয়েছেন নিজের ছায়া। তবে নিজের ওপর বিশ্বাস হারাচ্ছেন না দেশের সফলতম ব্যাটসম্যান। শিগগিরই ফিরতে চান আপন চেহারায়।
  • কাজ করার অনেক জায়গা দেখছেন তামিম
    দ্বিতীয় ওয়ানডেতে ব্যাটে-বলে বাংলাদেশের পারফরম্যান্সে হতাশ তামিম ইকবাল। হতাশ তিনি প্রথম দুই ম্যাচে দলের সার্বিক পারফরম্যান্সে। বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক তাই কাজ করার সুযোগ দেখছেন অনেক জায়গায়।
  • মন্থর ওভার রেটের জন্য বাংলাদেশের শাস্তি
    শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বোতে হেরে যাওয়া ম্যাচে মন্থর ওভার রেটের জন্য শাস্তি হয়েছে বাংলাদেশের।
  • সামনে থেকে নেতৃত্ব দিয়ে ঘুরে দাঁড়াতে চান তামিম
    ওয়ানডেতে নেতৃত্বের অভিষেকে নিজে ব্যর্থ ব্যাট হাতে। ব্যর্থ দলও। বড় ব্যবধানের হারে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে পিছিয়ে পড়েছে বাংলাদেশ। নিজের ও দলের ব্যর্থতা মেনে নিয়েই সামনে তাকাচ্ছেন তামিম ইকবাল। সামনে থেকে নেতৃত্ব দিয়েই দলকে সিরিজে ফেরাতে চান বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক।
  • শুরুটা ভালো করে জয়ের পথে ছুটতে চায় বাংলাদেশ
    দুইশর বেশি ওয়ানডে খেলেছেন তামিম ইকবাল। ক্যারিয়ার পেরিয়ে গেছে এক যুগ। শুক্রবার তবু পেতে যাচ্ছেন নতুন এক স্বাদ। ওয়ানডেতে প্রথমবার নেতৃত্ব দেবেন দেশকে। তবে নিজের নেতৃত্বের অভিষেক নিয়ে খুব বেশি রোমাঞ্চ তাকে ছুঁয়ে যাচ্ছে না। বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়কের ভাবনা দল নিয়ে। শুরুটা ভালো করে ম্যাচ জিতে এগিয়ে যেতে চান সিরিজ জয়ের দিকে।
  • এবারের সিরিজ অনেক বেশি চ্যালেঞ্জিং: তামিম
    শ্রীলঙ্কায় সবশেষ ওয়ানডে সিরিজ ড্র করেছিল বাংলাদেশ। এবার এক ধাপ এগোতে না পারার কোনো কারণ দেখেন না তামিম ইকবাল। তবে পূর্ণ শক্তির দল না পাওয়ায় সিরিজ অনেক বেশি চ্যালেঞ্জিং হয়ে গেছে বলে মনে করেন ভারপ্রাপ্ত অধিনায়ক।
  • মাশরাফির অনুপস্থিতিতে শ্রীলঙ্কা সফরে অধিনায়ক তামিম
    চোটের জন্য মাশরাফি বিন মুর্তজা ছিটকে যাওয়ায় শ্রীলঙ্কায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল।
  • যত কথাই বলি, বিশ্বকাপে ব্যর্থ হয়েছি: তামিম
    গত বিশ্বকাপের পর থেকে এই বিশ্বকাপের আগ পর্যন্ত আড়াই হাজারের বেশি ওয়ানডে রান করেছেন ৫৭.০৬ গড়ে। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতেও ছিলেন সফল। কিন্তু বিশ্বকাপ আসতেই আবার বিবর্ণ তামিম ইকবাল। ৮ ইনিংসে কেবল ১ ফিফটিতে ২৯.৩৭ গড়ে করেছেন ২৩৭ রান। প্রত্যাশা একটুও পূরণ করতে পারেননি, বলছেন নিজেই। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় নিজের পারফরম্যান্সের ব্যবচ্ছেদে মনস্তাত্ত্বিক সমস্যাকেই ব্যর্থতার মূল কারণ বললেন এই ওপেনার। শোনালেন ফেরার প্রত্যয়।
  • ‘তামিমও মানুষ, আমরা সবাই মানুষ’
    ক্যাচ নেওয়ার ক্ষেত্রে আউটফিল্ডে বাংলাদেশের সবচেয়ে নির্ভরযোগ্য ফিল্ডারদের একজন তামিম ইকবাল। বাংলাদেশের ইতিহাসের সেরা ক্যাচগুলোর বেশ কয়েকটি তার। সেই তামিম যেভাবে সহজ ক্যাচ ছেড়েছেন, তা অবাক করেছে স্টিভ রোডসকে। চিরন্তন সত্যটি তাই আবার বলছেন বাংলাদেশ কোচ, ভুল সব মানুষেরই হয়।
  • ছোট মাঠ নিয়ে দুর্ভাবনা নেই বাংলাদেশের
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটাই এমন ছোট মাঠে হতে হলো! টনটনের মাঠে ঢুকে ক্রিকেটারদের কয়েকজন বলাবলি করছিলেন এসব। একটু দূর থেকে শুনছিলেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক কণ্ঠ হাঁকালেন জোরে, “ছক্কা মেরে গ্যালারি পার করলে কি ১২ রান দেবে নাকি ৬ রানই!”
  • উইন্ডিজের বিপক্ষে নিজেদের ফেভারিট মানছেন তামিম
    ফেভারিটের প্রশ্নে এই যুগের ক্রিকেটাররা কূটনৈতিক উত্তরের পথে হাঁটেন বেশিরভাগ সময়। এবার একটু ব্যতিক্রম দেখা গেল তামিম ইকবালকে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে নিজেদের ফেভারিট মানতে কোনো আপত্তি নেই বাংলাদেশের ওপেনারের।
  • সমীকরণ নিয়ে ভাবছে না বাংলাদেশ
    সেমি-ফাইনালে যেতে হলে আরও কয়টি  ম্যাচ জিততে হবে বাংলাদেশকে? কোন দল জিতলে বা হারলে বাংলাদেশের সুবিধা? সমর্থকদের মধ্যে এই আলোচনা তুমুল। তবে এখনই সেই হিসাব কষছে না দল। আপাতত ভাবনা তাদের কেবল পরের ম্যাচ নিয়েই।
  • শর্ট বলের তোপ, কতটা প্রস্তুত বাংলাদেশ?
    উইকেট সবুজ। আকাশ থেকে ঝরছে পানি। আর নেটে ঝরছে আগুন! গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যেই চলছিল টনটনের নেটে বাংলাদেশের ব্যাটিং-বোলিং। পেস বান্ধব কন্ডিশনে আগুনে বোলিং খেলে বাংলাদেশের ব্যাটসম্যানরা প্রস্তুতি নিচ্ছিলেন ওয়েস্ট ইন্ডিজের শর্ট বলের তোপ সামলানোর।
  • তারা নিজেরা কি করেছে, প্রশ্ন তামিমের
    বিশ্বকাপের পারফরম্যান্সে সামাজিক যোগাযোগ মাধ্যমে মাশরাফি বিন মুর্তজার সমালোচনা আহত করেছে তামিম ইকবালকে। বাংলাদেশের ক্রিকেটে মাশরাফির অবদান কতটা, সমালোচকদের সেটি মাথায় রাখতে বলেছেন দেশের সফলতম ব্যাটসম্যান। দেশের বাইরে সাবেক ক্রিকেটার যারা প্রশ্ন তুলেছেন, তাদের জন্য তামিমের পরামর্শ, নিজের ক্যারিয়ারের দিকে ফিরে দেখা।
  • ‘সবচেয়ে বেশি খারাপ লাগছে তামিমের নিজেরই’
    দলের অনুশীলন সকাল ১০টা থেকে। তামিম ইকবাল ব্রিস্টল কাউন্টি গ্রাউন্ডে হাজির আগেই। ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জির সঙ্গে কথা বলতে দেখা গেল লম্বা সময় ধরে। পরে নেটে ব্যাটিং করলেন আরও লম্বা সময়, থ্রো ডাউন করলেন ম্যাকেঞ্জি। নেটেও ব্যাটিংয়ের ফাঁকে দুজনের কথা হচ্ছিল প্রচুর। দৃশ্যগুলো যা বলছে, পরে সেটি উঠে এলো মাশরাফি বিন মুর্তজার কণ্ঠেও। বাংলাদেশ অধিনায়ক জানালেন, সেরা চেহারায় ফিরতে সব চেষ্টাই করছেন বাংলাদেশের সেরা ব্যাটসম্যান।
  • ব্যাট করেছেন তামিম, খেলার সিদ্ধান্ত তার ওপরই
    হাতে ব্যথা খানিকটা আছে, জায়গাটি ফোলাও আছে কিছুটা। তবে চিড় যেহেতু নেই, শঙ্কাও খুব একটা নেই। শনিবার ওভালের নেটে ব্যাটিং করেছেন তামিম ইকবাল। দল অবশ্য এখনই শতভাগ নিশ্চিত করছে না তার খেলা। সিদ্ধান্ত ছেড়ে দেওয়া হয়েছে তার ওপরই।
  • চিড় নেই তামিমের হাতে
    বলের ছোবল ছাপ রেখে গেছে হাতে। ব্যথা কমেনি এখনও। তবে সুখবর দিয়েছে এক্স-রে রিপোর্ট। কোনো চিড় ধরা পড়েনি তামিম ইকবালের হাতে।
  • তামিমের হাতে বলের ছোবল
    ঊরুর ওপরের অংশের চোট মাত্রই কাটিয়ে উঠেছেন। নেটে নেমেই আরেক দফা চোট পেলেন তামিম ইকবাল। শুক্রবার ওভালে বাংলাদেশের অনুশীলনে ব্যাটিংয়ের সময় বাঁ হাতে চোট পেয়েছেন বাংলাদেশের সফলতম ব্যাটসম্যান।
  • ভারতের বিপক্ষ খেলতে পারেন সাকিব, অনিশ্চয়তায় মাশরাফি-তামিম
    পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে খেলার কথা না থাকলেও ভারতের বিপক্ষে খেলতে পারেন সাকিব আল হাসান। বিশ্বকাপের আগে খানিকটা ম্যাচ অনুশীলনের সুযোগটি নিতে চান এই অলরাউন্ডার। তবে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও তামিম ইকবালের খেলা নিশ্চিত নয়।
  • ল্যাঙ্গার-হেইডেনের উদাহরণ দিলেন তামিম
    স্টিভ রোডসের পছন্দ ডানহাতি ও বাঁহাতি কম্বিনেশন। দেশ ছাড়ার আগে সরাসরিই বলে এসেছেন বাংলাদেশ কোচ। ওপেনিংয়ে কম্বিনেশনে এই বৈচিত্র নিয়ে ইদানিং আলোচনাও হচ্ছে প্রচুর। তবে এই ডান-বাঁয়ের জুটিতে বিশ্বাস নেই তামিম ইকবালের। ভরসা রাখতে চান কার্যকারিতায়। বাংলাদেশের সেরা ব্যাটসম্যান দেখালেন ম্যাথু হেইডেন ও জাস্টিন ল্যাঙ্গার জুটির উদাহরণ।
  • সিডন্সের শিক্ষা মনে রেখেছেন তামিম
    মাঝব্যাটে লাগছিল কম বলই। টাইমিং হচ্ছিল না ঠিকমতো। মাঝব্যাটে লাগলেও খুঁজে পাচ্ছিলেন না গ্যাপ। জাল ছিঁড়তে না পেরে তেঁড়েফুড়ে শট খেলে উইকেট বিলিয়ে আসা খুবই সহজ। কিন্তু জেমি সিডন্সের কাছ থেকে তামিম ইকবাল শিখেছিলেন কঠিন পথ। লড়াই করে পড়ে থাকা। সেই শিক্ষাই কাজে লাগাচ্ছেন তামিম।
  • ডট বল আর স্ট্রাইক রেট নিয়ে যা ভাবছেন তামিম
    দলের কোচিং স্টাফদের সঙ্গে সম্পর্কের রসায়ন খুব গুরুত্বপূর্ণ তামিম ইকবালের জন্য। পারস্পরিক আস্থা ও নির্ভর করতে পারা যে সম্পর্কের উপাদান। জেমি সিডন্সের সঙ্গে তার সম্পর্ক ছিল দারুণ। চন্দিকা হাথুরুসিংহের সঙ্গেও। এখন জমে গেছে নিল ম্যাকেঞ্জির সঙ্গে। বাংলাদেশের ব্যাটিং কোচের সঙ্গে অনেক সময় কাটান তামিম। অনেক পরামর্শ নেন, কাজ করেন নিবিড়ভাবে। ইদানিং দুজনের আলোচনায় প্রায়ই থাকে দুটি ব্যাপার, ডট বল কমানো ও স্ট্রাইক রেট বাড়ানো।
  • ক্যারিয়ার শেষেই আফসোস করবেন তামিম
    ৮০ রান ছুঁয়েও একশর আগে আউট হওয়ার অনুভূতি অদ্ভুত। দলে উল্লেখযোগ্য অবদানের তৃপ্তি থাকে। মাইলফলকের কাছে গিয়ে না পাওয়ার আক্ষেপও থাকে। সেই মিশ্র অনুভূতির দোলাচল টের পাচ্ছেন তামিম ইকবাল। পেয়েছেন অনেকবারই। তবে দিন শেষে, প্রাপ্তিটুকুই তার কাছে বড়। আক্ষেপের ভাগ জমা রেখেছেন ক্যারিয়ার শেষের জন্য।
  • তামিম-সৌম্যর রসায়নে নেই ‘জোরাজুরি’
    তামিম ইকবাল যখন ধুঁকছেন, সৌম্য সরকার তখন ছুটছেন। ব্যাটিংয়ে তো বটেই, মানসিকতায়ও। দ্রুত রান তুলে শুধু তামিমের ওপর চাপই কমাননি সৌম্য, সাহস দিয়েছেন কথায়ও। ভরসা পেয়ে নিজেকে ফিরে পেয়েছেন তামিম। দুজনের দারুণ রসায়নেই গড়া হয়েছে রেকর্ড জুটি। জিতেছে দল।
  • আতহার-রফিকের সেই জুটি ছাড়িয়ে গেলেন তামিম-সৌম্য
    ওয়ানডেতে তখনও জয়ের দেখা পায়নি বাংলাদেশ। সুযোগ এলো ১৯৯৮ সালে ভারতে ত্রিদেশীয় সিরিজে। কেনিয়ার বিপক্ষে লক্ষ্য ২৩৭। রান তাড়ায় বাজি খেলল বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট। আতহার আলি খানের সঙ্গে ওপেনিংয়ে নামানো হলো মোহাম্মদ রফিককে। দুজনের ব্যাটে গড়া হলো নতুন ইতিহাস। ১৩৭ রানের উদ্বোধনী জুটি গড়ে দিল জয়ের ভিত। ২১ বছর পর সেই জুটিকে ছাড়িয়ে গেলেন তামিম ইকবাল ও সৌম্য সরকার।
  • রোডসের ‘উদাহরণ’ তামিম
    চ্যালেঞ্জ মোকাবেলায় কোনটা বেশি প্রয়োজন সবচেয়ে ভালো বোঝেন তামিম ইকবাল। তাই ঢাকা প্রিমিয়ার লিগে না খেলে সতেজ থেকে নিজেকে প্রস্তুত করছেন বিশ্বকাপের জন্য। শিষ্যর এই কৌশলে ভীষণ খুশি স্টিভ রোডস। বাংলাদেশের প্রধান কোচের কাছে বাঁহাতি ওপেনার অন্যদের জন্য অসাধারণ এক উদাহরণ।
  • সাড়ে তিনশ রান তাড়ার প্রস্তুতি চান তামিম
    ওয়ানডে ক্রিকেটে সমীহ জাগানিয়া শক্তি হয়ে উঠলেও একটি জায়গায় বাংলাদেশের বড় ঘাটতি আছে এখনও। বড় রান তোলা বা তাড়া করা রপ্ত করতে পারেনি দল। আগামী বিশ্বকাপে সাফল্য পেতে হলে এখানে উন্নতির বিকল্প দেখছেন না তামিম ইকবাল।
  • ইংল্যান্ডে তামিমের শুরু ‘শূন্য থেকে’
    ইংল্যান্ড তামিম ইকবালকে খালি হাতে ফিরিয়েছে কমই। অবসর কাটানোর জন্য তার অন্যতম প্রিয় শহর লন্ডন। ক্রিকেট ক্যারিয়ারেও ইংল্যান্ডে প্রাপ্তির পাল্লা ভারি যথেষ্টই। তবে অতীত সাফল্যকে ভবিষ্যৎ সাফল্যের নিশ্চয়তা মনে করছেন না তামিম। জানেন, বিশ্বকাপে শুরু করতে হবে একদমই নতুন করে।
  • ‘সৌম্য-লিটনের দেখিয়ে দেওয়ার সময় এখনই’
    লিস্ট ‘এ’ ক্রিকেটে দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি। সৌম্য সরকারের অর্জনের বিশালত্ব ছুঁয়ে যাচ্ছে তামিম ইকবালকে। আন্তর্জাতিক ক্রিকেটে কাজটা যদিও অনেক কঠিন। তামিম তবু উদ্বেধনী জুটিতে আশার আলো দেখছেন নতুন করে। শুধু সৌম্য নন, তামিম আশাভরে তাকিয়ে লিটন দাসের দিকেও।
  • আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ‘একটিই নেগেটিভ দিক’
    বিশ্বকাপের ঠিক আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ আশীর্বাদ হবে নাকি অভিশাপ? তামিম ইকবাল ইতিবাচক দিকই দেখছেন বেশি। তার চোখে নেতিবাচক দিক হতে পারে কেবল একটিই। সেই নেতিবাচকতার সম্ভাব্য ছোবল এড়ানোর পথও বাতলে দিলেন বাংলাদেশের সিনিয়র এই ক্রিকেটার।
  • কন্ডিশন ও প্রতিপক্ষের চ্যালেঞ্জ সামলাতে প্রস্তুত তামিম
    লম্বা ব্যাটিং সেশন তো ছিলই। ফিল্ডিং কোচ রায়ান কুকের সঙ্গেও ছিল আলাদা সেশন। তাতে মধ্য বৈশাখের প্রচণ্ড গরমে ঘেমে-নেয়ে একাকার তামিম ইকবাল। মিরপুরে অনুশীলন শেষে যখন সংবাদমাধ্যমের মুখোমুখি হলেন তিনি, প্রথমেই উঠল আবহাওয়ার প্রসঙ্গ। ইংল্যান্ডে যা থাকবে এখানের চেয়ে ভিন্ন। তামিমের অবশ্য বিশ্বাস, এখানে ঝরানো ঘামই প্রস্তুত করে তুলছে ইংল্যান্ডে ভালো করতে।
  • মানসিক প্রস্তুতির সময় সবার সমর্থন চাইলেন তামিম
    জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ঘোষণা হয়ে গেছে বিশ্বকাপের দল। এখন দল নিয়ে আলোচনার খুব বেশি সুযোগ দেখেন না তামিম ইকবাল। সময় এখন ক্রিকেটারদের মানসিক প্রস্তুতিতে সহায়তা করার। দেশসেরা ওপেনারের মতে, বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টে মানসিক প্রস্তুতি হয়ে উঠতে পারে খুব গুরুত্বপূর্ণ।
  • ব্যাটিং অনুশীলনে ফিরলেন তামিম
    নতুন বাংলা বছরের প্রথম দিনটিতে আড়মোড়া ভাঙলেন তামিম ইকবাল। বিশ্বকাপের জন্য প্রস্তুত হওয়ার অভিযানে দেশের সফলতম ব্যাটসম্যান শুরু করলেন ব্যাটিং অনুশীলন। নিউ জিল্যান্ড সফর থেকে ফেরার পর এই প্রথম ব্যাটিং করলেন তামিম।
  • তামিম-সাদমান জুটির সৌজন্যে বিরল কীর্তি
    নিউ জিল্যান্ডে গিয়ে সফরকারী দলগুলি সবচেয়ে বেশি ভোগে নতুন বল সামলাতে। ইতিহাসেই আছে সেটির প্রমাণ। এবার সেখানে গিয়েই তামিম ইকবাল ও সাদমান ইসলামের সৌজন্যে টানা তিন ইনিংসে অর্ধশত রানের উদ্বোধনী জুটি পেয়েছে বাংলাদেশ। ধরা দিয়েছে বিরল এক অর্জন।
  • র‌্যাঙ্কিংয়ে তামিম-মাহমুদউল্লাহ-সৌম্যর বড় লাফ
    ইনিংস ব্যবধানে হারলেও নিউ জিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টন টেস্টে সেঞ্চুরি করেছেন বাংলাদেশের তিন ব্যাটসম্যান। প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসেও ফিফটি করেছেন তামিম ইকবাল। দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেছেন সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে অনেকটা এগিয়েছেন তিন ব্যাটসম্যানই।
  • দল ‘স্বপ্নের শুরু’ হারানোয় হতাশ তামিম
    বিরুদ্ধ কন্ডিশন, সবুজাভ উইকেটে আগে ব্যাটিংয়ের চ্যালেঞ্জ, প্রতিপক্ষের দারুণ পেস আক্রমণ-চোখ রাঙানি ছিল অনেক কিছুর। সব সামলে তামিম ইকবালের সৌজন্যে বাংলাদেশের শুরুটা হলো দুর্দান্ত। কিন্তু বাজে শটের প্রতিযোগিতায় আশা জাগানিয়া শুরু শেষ হলো হতাশায়। হ্যামিল্টন টেস্টের প্রথম দিন শেষে সেই আক্ষেপ দিনের নায়ক তামিমের কণ্ঠে।
  • তামিমের আলোর পাশে অন্যদের আঁধার
    ওয়ানডে সিরিজ কেটেছে দুঃস্বপ্নের মতো। টেস্ট সিরিজের শুরুটা হলো স্বপ্নময়। তবে তা কেবল তামিম ইকবালের জন্যই। দেশ সেরা ব্যাটসম্যানের স্ট্রোকের দ্যুতিতে বাংলাদেশের শুরুটাও হলো উদ্ভাসিত। কিন্তু অন্যদের ব্যর্থতায় সেই ইনিংসই ডুবল আঁধারে। বাটিং হতাশার স্রোত পরে গিয়ে মিশল বোলিংয়েও।
  • তামিমের দুর্ভাবনা প্রথম ১০ ওভার
    ম্যাচ ১০০ ওভারের। কিন্তু ম্যাচের ভাগ্য অনেকটা গড়া হয়ে যাচ্ছে প্রথম ১০ ওভারেই। তামিম ইকবাল নিজে পারেননি প্রথম দুই ম্যাচে, দলের সর্বনাশও দেখছেন সেখানেই। অভিজ্ঞ ওপেনার ঘুরে দাঁড়ানোর সমাধান মনে করেন শুরুর প্রতিরোধেই।
  • তামিমের স্বপ্নের ইনিংস, স্বপ্নময় দিন
    আলো ঝলমলে মঞ্চ। কোটি জোড়া কৌতুহলি চোখ। রোমাঞ্চের অনেক উপকরণে ঠাসা উপলক্ষ্য। হাতছানি বড় প্রাপ্তির। সেই মঞ্চেই নায়কোচিত নৈপূণ্য। ঔজ্জ্বল্যে ধাঁধিয়ে দেওয়া চারপাশ। সাফল্যের রঙে মাখামাখি। কত দিন-রাত এমন স্বপ্নে বিভোর হয়েছেন তামিম ইকবাল! বিপিএলের ফাইনাল ছিল তার সেই স্বপ্ন পূরণের একটি দিন।
  • সাকিবের চোখে তামিমের সেরা ইনিংস
    প্রশ্নটি শেষও করতে দিলেন না সাকিব আল হাসান, মাঝ থেকেই কেড়ে নিয়ে বললেন, “আমার দেখা ওর সেরা ইনিংস।” উত্তর শুনে থমকে যেতে হলো। ঘরোয়া ম্যাচের একটি সেঞ্চুরি, সেটিই তামিম ইকবালের ক্যারিয়ারের সেরা ইনিংস! সাকিব পরে যুক্তি দিয়েই উপস্থাপন করলেন নিজের অভিমতকে।
  • বাংলাদেশের একজন নায়ক, এটিই তামিমের সেরা অর্জন
    বিস্ফোরক ইনিংস খেলে চোখ ধাঁধিয়ে দিয়েছেন। ঝড় বইয়ে দিয়েছেন রেকর্ড বইয়েও। তবে এসব কিছুই নয়, তামিম ইকবালের কাছে সবচেয়ে বড় অর্জন আরেকটি। বড় মঞ্চে আলো ছড়িয়েছেন বাংলাদেশের একজন ক্রিকেটার, এটিই সবচেয়ে বেশি তৃপ্তি দিচ্ছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের শিরোপা জয়ের নায়ককে।
  • মাশরাফি ভাইয়ের ট্যাকটিকস কাজে লাগিয়েছি: তামিম
    অসাধারণ এক ইনিংস খেলে দলকে জিতিয়েছেন। বলতে গেলে একাই গুঁড়িয়ে দিয়েছেন প্রতিপক্ষকে। কিন্তু সংবাদ সম্মেলনে এসে তামিম ইকবাল সবার আগে কৃতিত্ব দিলেন মাশরাফি বিন মুর্তজাকে! জানালেন, বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের কৌশল কাজে লাগিয়েই এবার সফল হয়েছেন বিপিএলে।
  • তামিমের রেকর্ড গড়া সেঞ্চুরি
    সেভাবে জ্বলে উঠছিল না তামিম ইকবালের ব্যাট। ভালো শুরুটা প্রায় সময়ই বড় করতে পারছিলেন না বাঁহাতি এই ওপেনার। সফল হলেন ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে বিপিএলের ফাইনালে। দাপুটে ব্যাটিংয়ে করলেন দারুণ এক সেঞ্চুরি। টি-টোয়েন্টিতে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রানের ইনিংসের রেকর্ডে নিজেকেই ছাড়িয়ে গেলেন তামিম।
  • তামিমের অতিমানবীয় ইনিংসে চ্যাম্পিয়ন কুমিল্লা
    প্রথম বিপিএল ফাইনাল, প্রথম শিরোপার সুবাস। উপলক্ষ্য এলো, জ্বলে উঠলেন তামিম ইকবাল। ব্যাট হাতে হয়ে উঠলেন অপ্রতিরোধ্য। বিস্ফোরক ব্যাটিংয়ে উড়িয়ে দিলেন ঢাকার বোলিং। চোখধাঁধানো সব শটে উপহার দিলেন অসাধারণ এক সেঞ্চুরি। দারুণ সব কীর্তিতে গাঁথলেন রেকর্ডের মালা। অতিমানবীয় ইনিংসে কুমিল্লাকে উপহার দিলেন শিরোপা।
  • ‘শুভকে নেওয়ার পুরো কৃতিত্ব তামিমের’
    ফাইনালে ওঠার ম্যাচে ১৫ বলে অপরাজিত ৩৪ রানের ম্যাচ জেতানো ইনিংস। আরও কয়েকটি ম্যাচে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা। এবারের বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সাফল্যে উল্লেখযোগ্য অবদান শামসুর রহমানের। অথচ এই ব্যাটসম্যানকে দলে নিতেই চাননি কোচ মোহাম্মদ সালাউদ্দিন। অকপটে তা স্বীকার করে শামসুরকে দলে নেওয়ার কৃতিত্ব কোচ পুরোটাই দিলেন তামিম ইকবালকে।
  • ফিটনেস ভাবনায় ঢাকা লিগ থেকে অব্যাহতি চেয়েছেন তামিম
    নিউ জিল্যান্ড সফর শেষে বিশ্বকাপকে সামনে রেখে নিবিড়ভাবে কাজ করতে চান ফিটনেস আরও ভালো করতে। এবার তাই ঢাকা প্রিমিয়ার লিগে খেলতে চান না তামিম ইকবাল। লিগ থেকে অব্যাহতি চেয়ে দেশের সফলতম ব্যাটসম্যান এর মধ্যেই চিঠি দিয়েছেন বিসিবিকে।
  • তামিম কথা দিয়েছিলেন, কুমিল্লা ফাইনাল খেলবে
    নেতৃত্ব নেবেন না, স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন টুর্নামেন্ট শুরুর আগেই। তবে আশ্বস্ত করেছিলেন, সিদ্ধান্ত গ্রহণে ভূমিকা রাখবেন, দলে সম্পৃক্ত থাকবেন সর্বোতভাবে। দলের স্বত্বাধিকারীদের কথা দিয়েছিলেন, এবার ফাইনাল খেলবেই কুমিল্লা ভিক্টোরিয়ান্স। সেই কথা রাখতে পেরে উচ্ছ্বসিত তামিম ইকবাল। নিজের পারফরম্যান্স নিয়ে আক্ষেপ থাকলেও রোমাঞ্চিত তিনি প্রথমবার বিপিএলের ফাইনালে উঠতে পেরে।
  • ৫ হাজারে প্রথম তামিম
    আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের সবচেয়ে বেশি রান তামিম ইকবালের। সব ধরনের টি-টোয়েন্টি মিলিয়েও একটি মাইলফলকে বাঁহাতি ওপেনার পৌঁছে গেলেন বাংলাদেশের সবার আগে। দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে তামিম ছুঁয়েছেন ৫ হাজার রান।
  • ‘দুর্ভাগা’ ইমরুলকে তামিমের বার্তা
    এক সিরিজ আগেই ৩৪৯ রান করার পরও নিউ জিল্যান্ড সফরের দল থেকে বাদ পড়ে যাওয়া ইমরুল কায়েসের মানসিক অবস্থা বুঝতে পারছেন তামিম ইকবাল। দেশসেরা এই ওপেনার সতীর্থকে ধৈর্য ধরে সুযোগের অপেক্ষা করার পরামর্শ দিলেন।
  • সাব্বির অন্য মানুষ হয়ে ফিরবে, আশা তামিমের
    সাব্বির রহমানের জাতীয় দলে ফেরা নিয়ে তুমুল আলোচনা-সমালোচনার মাঝে তামিম ইকবাল এই তরুণের পাশে দাঁড়ালেন। দলের অন্যতম সিনিয়র এই ক্রিকেটারের আশা, অন্য মানুষ হয়ে ফিরবেন সাব্বির।
  • তামিমের সঙ্গে টেস্ট দলে ফিরলেন তাসকিন, আবু জায়েদ
    উদ্বোধনী জুটির ব্যর্থতায় অধীর হয়ে তামিম ইকবালের ফেরার অপেক্ষায় ছিলেন সাকিব আল হাসান। অবসান হয়েছে অপেক্ষার। চোট কাটিয়ে ফেরা দেশসেরা ওপেনারের সঙ্গে টেস্ট দলে ফিরেছেন দুই পেসার আবু জায়েদ চৌধুরী ও তাসকিন আহমেদ।
  • তামিমকে নিজের শূন্যের গল্প শুনিয়েছেন আফ্রিদি
    টানা দুই ম্যাচে শূন্য রানে আউট। যে কোনো পর্যায়ের ক্রিকেটেই টানা শূন্য প্রথমবার। শঙ্কা হ্যাটট্রিক শূন্যের। খুলনা টাইটানসের ম্যাচের আগে ভীষণ নার্ভাস ছিলেন তামিম ইকবাল। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ তখন বুঝিয়েছেন তামিমকে। নিজের ক্যারিয়ারের শূন্য রানের গল্প থেকে অনুপ্রেরণা জুগিয়েছেন শহিদ আফ্রিদি। ভয়কে জয় করে শেষ পর্যন্ত ম্যাচ সেরা হয়েছেন তামিম।
  • আমার ব্যাটিং একদমই ভালো হচ্ছে না: তামিম
    সংবাদ সম্মেলন থেকে বেরিয়ে ড্রেসিং রুমে ফেরার পথে তামিম ইকবাল বললেন, “এত পরিসংখ্যানের খবর রাখেন, এটা জানেন তো?” জিজ্ঞাসু দৃষ্টিতে তাকাতেই তার মুখে হাসি, “জীবনে প্রথমবার যে কোনো পর্যায়ের ক্রিকেটে টানা দুই ম্যাচে শূন্য করলাম!” একটু আগেই বলে এসেছেন, তার ব্যাটিং একদমই ভালো হচ্ছে না। তবে হাসিতেই জানিয়ে দিলেন, দুর্ভাবনাও খুব একটা করছেন না।
  • মাশরাফির কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ তামিমের উইকেট
    কুমিল্লা ভিক্টোরিয়ান্সের প্রথম চার ব্যাটসম্যানকে ফেরানো মাশরাফি বিন মুর্তজার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ তামিম ইকবালের উইকেট। কারণ, বাঁহাতি এই ওপেনার যে কোনো সংস্করণে খুব ভালোভাবে সামলান মাশরাফিকে।
  • পরস্পরের চোখে মুশফিক-তামিম
    ২০১০ সালে তামিম ইকবাল করেছিলেন ১ হাজার ৬৪৬ রান। এক পঞ্জিকাবর্ষে যা ছিল আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড। সদ্য সমাপ্ত বছরে তাকে ছাড়িয়ে মুশফিকুর রহিম করেছেন ১ হাজার ৬৫৭ রান। এই রেকর্ড কেবল একটি উপলক্ষ্য, আরও অনেক কিছুতেই দুজনকে মেলে একই বন্ধনীতে। বাংলাদেশের সবসময়ের সেরা দুই ব্যাটসম্যান মনে করা হয় দুজনকে, দুজনের সম্পর্কও দারুণ। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে একসঙ্গে বসে দুজন কথা বললেন দুজনের ক্যারিয়ার, অর্জন, বন্ধুত্ব ও সম্পর্কের রসায়ন নিয়ে।
  • শতরানের জুটিতে সবাইকে ছাড়িয়ে তামিম-মুশফিক
    লিটন দাসের চোট আর ইমরুল কায়েসের শূন্য রানে বিদায়ে শুরুতেই চাপে পড়া বাংলাদেশকে শতরানের জুটিতে পথ দেখালেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। দারুণ এই জুটিতে একটি জায়গায় সবার উপরে উঠে গেলেন তারা। ওয়ানডেতে দেশের হয়ে সবচেয়ে বেশি তিন অঙ্ক ছোঁয়া জুটি গড়ার কীর্তি এখন এই দুই জনের।
  • ব্রাভোর উইকেট তামিমকে দিলেন মাশরাফি!
    স্কোরকার্ড বলছে, মাশরাফি বিন মুর্তজার বলে ড্যারেন ব্রাভোর ক্যাচটি নিয়েছেন তামিম ইকবাল। তবে ক্যাচটি এতটাই দুর্দান্ত ছিল যে স্বয়ং বোলার মাশরাফি বলছেন, উইকেটটির কৃতিত্ব প্রাপ্য আসলে তামিমের।
  • ‘চার ওপেনার’ খেলানোর ব্যাখ্যা মাশরাফির
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে একই সঙ্গে ওপেনিংয়ের চার ব্যাটসম্যান তামিম ইকবাল, লিটন দাস, ইমরুল কায়েস ও সৌম্য সরকারকে খেলানোর ব্যাখ্যা দিলেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ অধিনায়ক জানালেন ছন্দে থাকা মোহাম্মদ মিঠুনকে একাদশের বাইরে কারণ।
  • তামিম-সৌম্যর সেঞ্চুরিতে উড়ে গেল উইন্ডিজ
    শেই হোপ ও রোস্টন চেইসের ফিফটিতে বড় সংগ্রহ গড়েও সফরে নিজেদের প্রথম জয় পাওয়া হল না ওয়েস্ট ইন্ডিজের। তামিম ইকবাল ও সৌম্য সরকারের দাপুটে দুই সেঞ্চুরিতে প্রস্তুতি ম্যাচে তাদের সহজেই হারিয়েছে বিসিবি একাদশ।
  • ফিরেই তামিমের ঝড়ো সেঞ্চুরি
    দুর্দান্ত এক ইনিংসে ওয়ানডে সিরিজের প্রস্তুতি সারলেন তামিম ইকবাল। চোট কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার অপেক্ষায় থাকা বাঁহাতি এই ওপেনার খুনে মেজাজের ব্যাটিংয়ে সেঞ্চুরি করেছেন প্রস্তুতি ম্যাচে।
  • তামিমের ফোনে উদ্বুদ্ধ মিরাজ
    ম্যাচ শেষ হতেই চোটের জন্য দলে না থাকা তামিম ইকবালের দিকে ছুটলেন মেহেদী হাসান মিরাজ। বুকে জড়িয়ে ধরলেন সতীর্থকে। সংবাদ সম্মেলনের পর জানালেন কারণটা। চট্টগ্রাম টেস্টের পর বাঁহাতি ওপেনারের ফোনে কেটে গিয়েছিল হতাশা। দারুণভাবে উদ্বুদ্ধ হয়ে খেলতে নেমেছিলেন ঢাকা টেস্ট। ১২ উইকেট পাওয়ার পর তাই তামিমের কথাই সবার আগে মনে পড়ে মিরাজের।
  • চোট কাটিয়ে ওয়ানডে দলে তামিম
    দল অপেক্ষায় ছিল তার ফেরার। তিনি নিজেও মরিয়া ছিলেন ফিরতে। অবশেষে শেষ হয়েছে সেই যন্ত্রণাময় প্রতীক্ষা। দুই দফা চোট কাটিয়ে বাংলাদেশের ওয়ানডে দলে ফিরেছেন তামিম ইকবাল।
  • তামিমের চোখ প্রস্তুতি ম্যাচে
    একটির পর একটি ম্যাচ বাইরে থাকতে হচ্ছে। তামিম ইকবাল পুড়ছেন হতাশায়। দেশের সফলতম ওপেনারের লক্ষ্য আপাতত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে ফেরা। তার আগে খেলতে চান ৬ ডিসেম্বরের প্রস্তুতি ম্যাচে।
  • দ্বিতীয় টেস্টেও তামিমের না থাকা প্রায় নিশ্চিত
    দুই দিনের নেট সেশন আশার সঞ্চার করেছিল অনেকটাই। কিন্তু স্ক্যান রিপোর্ট সেই আশার প্রদীপ নিভিয়েই দিল এক রকম। চোটের নাটকীয় উন্নতি না হলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টেও তামিম ইকবালকে পাচ্ছে না দল।
  • তামিমের অপেক্ষায় সাকিব
    প্রথম ইনিংসে প্রথম ওভারে আউট একজন। দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় ওভারে। বাংলাদেশের উদ্বোধনী জুটির সমস্যা আরও প্রকট হয়ে ফুটে উঠেছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে। অধিনায়ক সাকিব আল হাসান তাই অসহায় হয়ে তাকিয়ে চোট কাটিয়ে তামিম ইকবালের ফেরার দিকে।
  • চট্টগ্রাম টেস্টে নেই তামিম
    যতটা ভাবা হয়েছিল, চোট দেখা দিল তার চেয়েও গুরুতর রূপে। অনুশীলনের সময় হওয়া সাইড স্ট্রেইনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে নিশ্চিতভাবেই থাকছেন না তামিম ইকবাল। শঙ্কা আছে পরের টেস্টের আগে তার ফিট হওয়া নিয়েও।
  • মিরপুরে ঘুরে দাঁড়াবে বাংলাদেশ, নিশ্চিত তামিম
    মাঠের বাইরে থেকে দলের হার দেখা একটু বেশিই কঠিন। কিছু করতে না পারার অসহায়ত্ব কাজ করে। সঙ্গ দিতে না পারার অপরাধবোধ কাজ করে। তামিম ইকবালের সেই অভিজ্ঞতা হলো সিলেট টেস্টের সময়। তবে চোট নিয়ে দলের বাইরে থাকা ব্যাটসম্যানের নিশ্চিত বিশ্বাস, মিরপুর টেস্টে দারুণভাবে ঘুরে দাঁড়াবে বাংলাদেশ দল।
  • ‘সেমি ব্যাটিংয়ে’ ফিরেছেন তামিম
    সিলেট টেস্টের দ্বিতীয় ইনিংসে যখন ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ, নির্বাচকদের তখনই মনে পড়েছে তামিম ইকবালের কথা। খোঁজখবর নিয়েছেন তার। বৃহস্পতিবার দুপুরে সিলেট থেকে ফিরে জাতীয় দলের ফিজিও বিমানবন্দর থেকে সরাসরি চলে এসেছেন মিরপুর একাডেমি মাঠে, নেটে তামিমের ব্যাটিং দেখতে। তবে তামিম নিজের ভাবনায় অবিচল। হালকা নেট শুরু করেছেন কেবল, তার নিজের ভাষায় যেটি ‘সেমি ব্যাটিং’। আপাতত লক্ষ্য, ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রথম টেস্টের আগে পুরো ফিট হয়ে ওঠা।
  • ‘আঙুলের চোটকে বড় মনে করছেন না মাশরাফি’
    চিকিৎসকরা মনে করছেন, চোট যথেষ্টই গুরুতর। তবে প্রায় দেড় যুগে অসংখ্য চোটের সঙ্গে লড়াই করে নিজের শরীর সম্পর্কে ভালো ধারণা হয়ে গেছে মাশরাফি বিন মুর্তজার। আঙুলের চোটকে ততটা বড় মনে করছেন না বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। চোট আছে তার উরুতেও। আপাতত খুব একটা গুরুতর মনে করা হচ্ছে না এটিকেও।
  • ‘তামিম মাঠে নামা মাত্রই আমরা এশিয়া কাপ জিতে গেছি’
    এশিয়া কাপের শিরোপা লড়াইয়ের ফয়সালা হয়নি এখনও। তবে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার কাছে ক্রিকেট মানে সব সময় কেবল ব্যাট-বলের লড়াই নয়। প্রথম ম্যাচে ভাঙা আঙুল নিয়ে যখন ব্যাটিংয়ে নেমে গেলেন তামিম ইকবাল, মাশরাফির কাছে ট্রফি জয় হয়ে গেছে তখনই!
  • কতটা খারাপ লাগা নিয়ে ফিরছি, কেবল আমিই জানি: তামিম
    এশিয়া কাপের প্রথম ম্যাচে এক হাতে ব্যাটিংয়ের বীরোচিত কীর্তি নিয়ে আলোচনা চলছে এখনও। তবে সেই চোটেই শেষ হয়ে গেছে সফর, মঙ্গলবার সকালে রওনা হচ্ছেন দেশের পথে। যাওয়ার আগে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তামিম ইকবাল বলে গেলেন, কতটা বিষন্ন মনে ফিরছেন দেশে। শোনালেন সেদিনের ব্যাটিং বীরত্বের নানা বাঁকের গল্প, চারপাশের প্রতিক্রিয়া নিয়ে তার অনুভূতি আর সামনের কঠিন সময় নিয়ে প্রতিজ্ঞা আর চ্যালেঞ্জের কথা।
  • বাঁ হাত ভেঙেছে, ডান হাতে জিতেছো লাখো হৃদয়, তামিমকে মাশরাফি
    ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বলেছেন তামিমের এই কীর্তি লোকের সবসময় মনে রাখা উচিত। সংবাদ সম্মেলনেও অনেক কথা হয়েছে তামিমকে নিয়ে। এরপরও বুঝি মাশরাফি বিন মুর্তজার মনে হলো, এটুকুই যথেষ্ট নয়। নিজের ফেইসবুক পেইজে আবারও ভাসালেন প্রশংসায়।
  • লোকের উচিত তামিমকে মনে রাখা: মাশরাফি
    চোট নিয়েও ব্যাট হাতে নেমে যাওয়া। এক হাতে ব্যাটিং করে মুশফিকুর রহিমকে সঙ্গ দেওয়া। এশিয়া কাপের প্রথম ম্যাচে যে বীরত্বগাথা রচনা করেছেন তামিম ইকবাল, সেটিকে মাশরাফি বিন মুর্তজার কাছে মনে হচ্ছে স্মরণীয় কিছু। অধিনায়কের চাওয়া, লোকে যেন মনে রাখে তামিমের এই বীরোচিত কীর্তি।
  • তামিম বীরত্বে উজ্জীবিত মুশফিক
    তামিম ইকবালের চোট পাওয়ার দৃশ্যটা ক্রিজের অন্য প্রান্ত থেকে দেখেছিলেন মুশফিকুর রহিম। বাঁহাতি ওপেনার ব্যাটিংয়ে ফিরবেন বিশ্বাস হচ্ছিল না তার। কিন্তু দলের প্রয়োজনে সবাইকে অবাক করে দিয়ে এক হাতে ব্যাটিং করতে ক্রিজে এলেন তামিম। সতীর্থের এই বীরত্বে উজ্জীবিত হয়ে শেষটায় ঝড় তোলেন মুশফিক।
  • বিস্ময় ছড়িয়ে ব্যাটিংয়ে তামিম
    উদ্বোধনী ম্যাচে ব্যাটিংয়ের সময় চোট পেয়ে এশিয়া কাপই শেষ হয়ে গেছে তামিম ইকবালের। বাঁ হাতের কব্জিতে চিড় ধরায় অন্তত ৬ সপ্তাহ মাঠের বাইরে থাকতে হতে পারে এই উদ্বোধনী ব্যাটসম্যানের। তবে বিস্ময় ছড়িয়ে দলের প্রয়োজনে চোট নিয়েও ইনিংসের শেষ দিকে ব্যাটিংয়ে নামেন তামিম। 
  • অবশেষে ভিসা পেলেন তামিম
    বাংলাদেশ দল যখন দুবাইয়ে দ্বিতীয় দিনের অনুশীলনের অপেক্ষায়, তামিম ইকবাল তখন অনুশীলন করছে মিরপুরে। মঙ্গলবার সকালে শের-ই-বাংলা স্টেডিয়ামের ইনডোরের নেটে ব্যাট করলেন বাঁহাতি ওপেনার। নিজের যাওয়া নিয়ে তখনও ছিলেন দুর্ভাবনায়। তবে অনিশ্চয়তা কেটে গেছে সন্ধ্যায়। অবশেষে ভিসা পেয়েছেন তামিম।
  • নিজের প্রস্তুতি নিয়ে দুর্ভাবনায় তামিম
    আঙুলের ফোলা কমেছে। ব্যথা আছে এখনও, তবে একটু কমেছে। তবু বেড়েছে দুশ্চিন্তা। চোট নিয়ে একটু স্বস্তি ফিরলেও তামিম ইকবাল অস্বস্তিতে আছেন আরেকটি দিক থেকে। চোট আর ভিসা জটিলতা মিলিয়ে নিজের প্রস্তুতি যে হচ্ছে না ভালোভাবে।
  • তামিমের আঙুলে চিড়
    প্রধান নির্বাচক বলেছিলেন, আঙুলে একটু ব্যথা। দলসূত্রে জানা গেল, চোট আরেকটু গুরুতর। ছোট্ট চিড় ধরা পড়েছে তামিম ইকবালের ডান হাতের অনামিকায়। এশিয়া কাপের প্রথম ম্যাচে তাকে পাওয়া নিয়ে আছে শঙ্কা।
  • পিএসএলের অভিজ্ঞতা এশিয়া কাপে কাজে লাগাতে চান তামিম
    পাকিস্তান সুপার লিগে (পিএসএল) দুবাই ও আবু ধাবিতে খেলার অভিজ্ঞতা আছে তামিম ইকবালের। এবার এশিয়া কাপ হবে এই দুই ভেন্যুতেই। দলের প্রস্তুতিপর্ব ও পরিকল্পনায় নিজের অভিজ্ঞতা থেকে যতটা পারা যায় সাহায্য করবেন বলে জানিয়েছেন বাংলাদেশের এই ওপেনার।
  • সঙ্গী না পেয়েও হতাশ নন তামিম
    ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে সিরিজ জয়ের আনন্দেও রয়ে গেছে অস্বস্তির একটি কাঁটা। আরও একটি সিরিজ শেষ হয়ে গেল। সমাধান হলো না উদ্বোধনী জুটির সমস্যার। তামিম ইকবাল খুঁজে পেলেন না থিতু একজন সঙ্গী। তামিম নিজে অবশ্য হতাশ নন তাতে। তার বিশ্বাস, দ্রুতই পেয়ে যাবেন যোগ্য একজন সঙ্গী।
  • ‘বাংলাদেশের ক্রিকেটকে অনেক কিছু দিতে পারেন ম্যাকেঞ্জি’
    মাত্রই কদিন হলো দলের সঙ্গে যোগ দিয়েছেন নিল ম্যাকেঞ্জি। ব্যাটসম্যানদের নিয়ে কাজ করেছেন সামান্য একটু। তবে যতটুকু করেছেন, তাতেই মু্গ্ধ তামিম ইকবাল। বাংলাদশের নতুন ব্যাটিং কোচের সঙ্গে আরও নিবিড়ভাবে কাজ করতে মুখিয়ে আছেন দেশ সেরা ব্যাটসম্যান।
  • ‘ঘুরে দাঁড়ানোয় বড় অবদান মাশরাফির’
    ওয়েস্ট ইন্ডিজে টেস্ট সিরিজে গুঁড়িয়ে যাওয়া পর বাংলাদেশ দল মানসিকভাবে ছিল বিধ্বস্ত। আত্মবিশ্বাসে তলানিতে থাকা সেই দলকে চাঙা করে তোলেন মাশরাফি বিন মুর্তজা। টেস্ট সিরিজের হতাশা পেছনে ফেলে ওয়ানডে সিরিজ জয়ে ওয়ানডে অধিনায়কের বড় অবদান দেখছেন তামিম ইকবাল।
  • র‌্যাঙ্কিংয়ে তামিম-সাকিবের উন্নতি
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়ে দারুণ অবদান সাকিব আল হাসান ও তামিম ইকবালের। মাঠে তাদের সাফল্যের ছাপ পড়েছে র‌্যাঙ্কিংয়ে। আইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছে দুই বাঁহাতি ব্যাটসম্যান।
  • সাকিব অবিশ্বাস্য ইনিংস খেলেছে: তামিম
    এক প্রান্তে তামিম ইকবাল খেলছিলেন দুর্দান্ত; কিন্তু যোগ্য সঙ্গ মিলছিল না অন্য প্রান্তে। সাকিব আল হাসান অষ্টম ওভারে ক্রিজে আসার পর সে সমস্যা মিটে যায়। শুরু থেকে ওয়েস্ট ইন্ডিজের বোলারদের ওপর চড়াও হওয়া বাংলাদেশ অধিনায়ককে প্রশংসায় ভাসিয়েছেন তামিম।
  • দারুণ জয়ে সমতায় ফিরল বাংলাদেশ
    যুক্তরাষ্ট্রে পা রেখে সাকিব আল হাসান বলেছিলেন, প্রবাসী বাংলাদেশিদের সমর্থন নিয়ে এখানে মজায় খেলবে দল। মাঠে সেই মজা জমল ভালোই। দারুণ ব্যাটিং বোলিংয়ে সামনে থেকে নেতৃত্ব দিলেন সাকিব। তামিম ইকবাল খেললেন দুর্দান্ত ইনিংস। শেষ দিকে স্নায়ুর চাপে জিতলেন বোলাররা। জিতল বাংলাদেশ।
  • ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে তামিম
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সিরিজ জয়ের নায়ক তামিম ইকবাল আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র্যাঙ্কিংয়ে উঠে এসেছেন ক্যারিয়ার সেরা ত্রয়োদশ স্থানে। দুই সেঞ্চুরি আর একটি ফিফটি তাকে এনে দিয়েছে ক্যারিয়ার সেরা ৭৩৭ রেটিং পয়েন্ট।
  • দল চেয়েছে যেন লম্বা ইনিংস খেলি: তামিম
    তিন ম্যাচে দুই সেঞ্চুরি। একটি ফিফটি। প্রথম ও শেষ ম্যাচের ম্যান অব দা ম্যাচ। সিরিজের সেরা। ওয়েস্ট ইন্ডিজে বাংলাদেশের সিরিজ জয়ের অন্যতম কারিগর তামিম ইকবাল। রান করে যেমন, তেমনি আলোচনার জন্ম দিয়েছে তার ব্যাটিংয়ের ধরনও। তামিমকে তৃপ্তি দিচ্ছে নিজের ব্যাটিংয়ের সেই ধরনই। দলের চাওয়া যে পূরণ করতে পেরেছেন!
  • হতাশার প্রহর পেরিয়ে বাংলাদেশের সিরিজ জয়
    আরেকটি শোকগাঁথা দৃশ্যায়নের ভয় ঘিরে ধরেছিল। রোভম্যান পাওয়েলের দুর্বিনীত ব্যাটে ঘনীভূত হচ্ছিল শঙ্কার মেঘ। ফিরে ফিরে আসছিল আগের ম্যাচের হৃদয় ভাঙার টাটকা স্মৃতি। তবে সব দ্বিধা, সংশয় আর ভয়কে উড়িয়ে বাংলাদেশ এবার রচনা করল বিজয় কাব্য। শেষ ম্যাচের দারুণ জয়ে ধরা দিল বহু কাঙ্ক্ষিত সিরিজ জয়।
  • কষ্ট করে রান করতে হয়েছে: তামিম
    ওয়ানডে ক্রিকেটে মন্থরতম সেঞ্চুরির রেকর্ডে এমনিতে তৃপ্তির চেয়ে অস্বস্তিই বেশি থাকার কথা। তবে সেই ইনিংস যদি গড়ে দেয় দলের জয়ের ভিত, এনে দেয় ম্যাচ সেরার সম্মান, তব গর্ব করা যায় বৈকি! তামিম ইকবালের বাড়তি তৃপ্তি আরেকটি জায়গায়। ধুঁকতে হয়েছে লম্বা সময়। তবু লড়াই চালিয়ে গেছেন ইনিংসের শুরু থেকে শেষ!
  • সাদা আর রঙিনে মন্থরতম তামিম
    এক সময় তিনি ছিলেন দেশের সবচেয়ে আগ্রাসী ব্যাটসম্যানের একজন। সময় আর অভিজ্ঞতায় সেটা বদলেছে বটে, তার পরও তার ব্যাটে প্রায়ই ছোটে স্ট্রোকের ফোয়ারা। সেই তামিম ইকবালের ব্যাটেই এখন দুই সংস্করণে বাংলাদেশের সবচেয়ে ধীরগতির সেঞ্চুরির রেকর্ড!
  • কালো মেঘ সরিয়ে বাংলাদেশের স্বস্তির জয়
    ১৪৬ বলে সেঞ্চুরি, ওয়ানডে ইতিহাসে বাংলাদেশের মন্থরতম। দেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ১৬০ বল খেলার রেকর্ড, কিন্তু রান মাত্র ১৩০। তবু তামিম ইকবালের অচেনা ইনিংসই হয়ে উঠল মহামূল্য। সাকিব আল হাসানের সঙ্গে তার দুইশ রানের জুটি গড়ে দিল জয়ের ভিত। মাশরাফি বিন মুর্তজার বোলিং আর নেতৃত্ব দেখাল পথের দিশা। টেস্ট সিরিজের গুমোট হাওয়া সরিয়ে বাংলাদেশ পেল স্বস্তির জয়।
  • আমরা অজুহাত খোঁজার চেষ্টা করছি না: তামিম
    প্রথম সকালের মেঘলা আকাশ কিংবা অ্যান্টিগার সবুজ ২২ গজ, নিজেদের অনভ্যস্ততা কিংবা প্রতিপক্ষের দারুণ বোলিং, বাজে পারফরম্যান্সে ঢাল চাইলে পাওয়া যায়। তবে ব্যর্থতা ঢাকতে সেসব কোনো বর্ম হাতড়ে ফিরছেন না তামিম ইকবাল। বাংলাদেশের ওপেনার অকপটে মেনে নিচ্ছেন নিজেদের ব্যর্থতা। প্রতিশ্রুতি দিচ্ছেন ঘুরে দাঁড়ানোর।
  • সেঞ্চুরিতে প্রস্তুতি সারলেন তামিম-মাহমুদউল্লাহ
    চোট কাটিয়ে ফিরে আলজারি জোসেফ কাঁপিয়ে দিয়েছিলেন বাংলাদেশকে। তবে দলের অভিজ্ঞরা ঠিকই সেরে নিয়েছেন প্রস্তুতি। স্ট্রোকের ফুলঝুরি ছুটিয়ে সেঞ্চুরি করেছেন তামিম ইকবাল। মাহমুদউল্লাহ সেঞ্চুরি করেছেন ওয়ানডের গতিতে। প্রায় ১০ মাস পর লাল বলে খেলতে নেমে রান পেয়েছেন সাকিব আল হাসানও।
  • তামিম-মাশরাফিদের ভিডিও দেখে আপ্লুত সালমা
    আফসোস আমরা ভিডিওটা দেখার আগেই পুরো বিশ্ব দেখে ফেললো, মুখে হাসি নিয়ে যেন একটু আক্ষেপ নিয়ে বললেন সালমা খাতুন। সেই ভিডিও তারা দেখবেনই বা কি করে, সে সময়ে তো তারা ব্যস্ত ছিলেন মহিলা এশিয়া কাপ শিরোপা জয় উদযাপনে।
  • তামিমদের সহজেই হারাল ওয়েস্ট ইন্ডিজ
    লর্ডসে ফেরাটা সুখকর হল না তামিম ইকবালের। হারিকেন রিলিফ টি-টোয়েন্টিতে বিশাল লক্ষ্য তাড়ায় বিশ্ব একাদশের হয়ে লড়লেন কেবল থিসারা পেরেরা। এভিন লুইস, মারলন স্যামুয়েলসের বিস্ফোরক ব্যাটিংয়ের পর স্যামুয়েল বদ্রি, আন্দ্রে রাসেলের দারুণ বোলিংয়ে অনায়াস জয় পেল বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • বিশ্ব একাদশের ম্যাচ রাঙাতে চান তামিম
    বিশ্ব একাদশে খেলার সুযোগ, সেটিও ক্রিকেট তীর্থ লর্ডসে। এমন আয়োজনের অংশ হতে পারাই যথেষ্ট গৌরবের। তবে শুধু অংশগ্রহণেই তৃপ্ত থাকতে চান না তামিম ইকবাল। বাংলাদেশের ওপেনারের চাওয়া ভালো খেলা। পাশাপাশি চান আয়োজনের সাফল্য।
  • তামিম এখন ‘অনেক ফিট’
    অনেক দিন পর হুট করে এখন তামিম ইকবালকে দেখলে চমকে যেতে পারেন অনেকেই। ওজন কমিয়েছেন অনেক। ঝরঝরে শরীর। গত মাস দুয়েক ফিটনেস নিয়ে যে কঠোর পরিশ্রম করেছেন, সেটিরই প্রতিফলন। নিজেই বলছেন এখন তিনি আগের চেয়ে অনেক বেশি ফিট।
  • সিনিয়রদের চোখে ৮ নম্বরের বাংলাদেশ
    বাংলাদেশের ক্রিকেটের এগিয়ে চলায় বড় অবদান দলের সিনিয়র ক্রিকেটারদের। প্রথমবার টেস্ট র‌্যাঙ্কিংয়ের আটে ওঠায় তারা উচ্ছ্বসিত স্বাভাবিকভাবেই। তবে এটিকে তারা দেখছেন স্রেফ একটি ধাপ হিসেবে। দলকে দেখতে চান আরও এগিয়ে যেতে। বাংলাদেশকে সবচেয়ে বেশি টেস্ট জয়ে নেতৃত্ব দেওয়া মুশফিকুর রহিম কথা বলেছেন মঙ্গলবার একটি অনুষ্ঠানে। মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ তাদের ভাবনার কথা জানিয়েছেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে। 
  • তামিমের আশার পালে নতুন হাওয়া
    ব্যাট তুলে রাখার আগে যে কোনো এক সংস্করণে অন্তত ১০ হাজার রান করতে চান তামিম ইকবাল। নতুন ভবিষ্যত সফরসূচি পরিকল্পনা (এফটিপি) তার সেই লক্ষ্য পূরণের আশার পালে দিয়েছে নতুন হাওয়া।
  • রশিদ, মুজিবকে তামিমের সমীহ
    সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্য সবচেয়ে বড় ধাঁধা লেগ স্পিন। আফগানিস্তানের রশিদ খানের স্পিন হতে পারে তাদের জন্য বড় পরীক্ষা। দারুণ বোলিংয়ে মুগ্ধতা ছড়ানো অফ স্পিনার মুজিব উর রহমানও পারেন চ্যালেঞ্জ ছুড়ে দিতে। দুই জনই বিপিএলে খেলে যাওয়ায় তাদের সামর্থ্য জানেন তামিম ইকবাল। দুই জনের জন্যই তার রয়েছে অগাধ শ্রদ্ধা।
  • বিশ্বকাপের ফরম্যাট নিয়ে রোমাঞ্চিত তামিম
    অনেক পরীক্ষা-নিরীক্ষার পর ১৯৯২ সালের ফরম্যাটে ফিরেছে বিশ্বকাপ। সব দলের বিপক্ষে খেলার সুযোগ থাকায় খুশি তামিম ইকবাল। তবে বাঁহাতি এই ওপেনার মনে করছেন, নক আউটের পথ কঠিন হবে এবার।
  • তামিমের ব্যাট পেয়ে আপ্লুত রুমানা
    সিলেটে ক্যাম্প, এরপর দক্ষিণ আফ্রিকা সফর ও ব্যস্ত মৌসুম। অথচ এমন সময়েই কিনা দুটি ব্যাট চুরি হয়ে গেল রুমানা আহমেদের। মন খারাপ নিয়ে বাংলাদেশ নারী দলের ওয়ানডে অধিনায়ক কথাটি জানিয়েছিলেন তামিম ইকবালকে। তামিম রুমানার মন ভালো করে দিলেন নিজের সেরা ব্যাটগুলোর একটি উপহার দিয়ে।
  • বিশ্ব একাদশে সাকিব-তামিম
    বিশ্ব একাদশের হয়ে গত বছর পাকিস্তানে তিনটি টি-টোয়েন্টি খেলেছিলেন তামিম ইকবাল। এবার খেলবেন ঘূর্ণিঝড়ে আক্রান্ত ওয়েস্ট ইন্ডিজকে সাহায্য করার জন্য। তবে বাংলাদেশ থেকে এবার তিনি একাই নন; বিশ্ব একাদশে খেলবেন বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন সাকিব আল হাসানও।
  • ফাইনালে তামিমের দিকে তাকিয়ে মাশরাফি
    ত্রিদেশীয় সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে দুই জয় মাশরাফি বিন মুর্তজার কাছে টি-টোয়েন্টিতে বাংলাদেশের সেরা দুই ম্যাচ। প্রথম ম্যাচে জয়ের নায়ক মুশফিকুর রহিম। পরেরটি মাহমুদউল্লাহ। দুই ম্যাচেই সুরটা বেঁধে দিয়েছিলেন তামিম ইকবাল। মাশরাফি মনে করছেন, ফাইনালে জিততে হলে শুরুতে জ্বলে উঠতে হবে বাঁহাতি ওপেনারকে। 
  • এটিই বাংলাদেশি ব্র্যান্ডের ক্রিকেট!
    ইনিংসের শুরুতে নেই বিস্ফোরক কোনো ব্যাটসম্যান। মাঝে নেই ঝড় তোলার কেউ। প্রতিপক্ষের বোলিংকে তুলোধুনো করার জন্য শেষেও নেই তেমন কেউ। টি-টোয়েন্টি ক্রিকেটে কোন ঘরানার ক্রিকেট খেলবে বাংলাদেশ? উত্তর মিলেছে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি। তামিম ইকবালের মতে, এটিই হতে পারে টি-টোয়েন্টিতে বাংলাদেশি ব্র্যান্ড।
  • যে কারণে ওপেনিংয়ে নেমেছিলেন লিটন
    তামিম ইকবালের সঙ্গে লিটন দাসকে দেখে বিস্মিত হয়েছিলেন অনেকেই। প্রেমাদাসা স্টেডিয়ামের প্রেসবক্সে অফিসিয়াল স্কোরারও ভুল করে ফেলেছিলেন। ঘোষণা করেছিলেন, তামিমের সঙ্গে ওপেন করছেন সৌম্য সরকার। পরে শুধরে নেন। তবে সবচেয়ে বেশি অবাক হয়েছিল বুঝি লঙ্কানরা। সিদ্ধান্তটি নেওয়া হয়েছিল আসলে লঙ্কানদের চমকে দিতেই।
  • জয়ের পথ চলার বাঁকে বাঁকে যেমন ছিল ড্রেসিং রুম
    বিস্ফোরক শুরু। একটু পা হড়কানো। আবার শক্ত পায়ে ছুটে চলা। শেষে খানিকটা শঙ্কা। আনন্দময় সমাপ্তি। শ্রীলঙ্কার বিপক্ষে দারুল এই জয়ের পথচলার বাঁকে বাঁকে কেমন ছিল বাংলাদেশের ড্রেসিং রুমের পরিবেশ? সেই গল্প শোনাচ্ছেন তামিম ইকবাল।
  • শ্রীলঙ্কার ২১৪ রানেও বিশ্বাস হারায়নি বাংলাদেশ
    একটি জয় মরিয়া হয়ে চাইছিল দল, যে করেই হোক। কিন্তু প্রতিপক্ষ ২১৪ রান করলে তো জয়ের আশা এমনিতেই উড়ে যাওয়ার কথা। বিশেষ করে বাংলাদেশ দলের, যে দল কখনোই ১৬৪ রানের বেশি তাড়া করেনি। কিন্তু তামিম ইকবালের দাবি, দলের সবার বিশ্বাস ছিল যে জেতা সম্ভব।
  • ‘মুশফিক আজ সবই ঠিক করেছে’
    একজন পারফরমারের পরিপূর্ণ তৃপ্তি আসে কম সময়ই। একদম নিখুঁত কিছুর দেখাও সচরাচর মেলে না। তবে মুশফিকুর রহিম যে ইনিংস খেলে হারিয়ে দিলেন শ্রীলঙ্কাকে, সেই ইনিংসে সামান্যতম খুঁত দেখছেন না তামিম ইকবাল।
  • ‘একটি জয় খুব করে চাইছিল সবাই’
    দেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজের শেষভাগ থেকে যে হতাশার শুরু, সেটির বলয় ছিঁড়ে বের হতে পারেনি দল শ্রীলঙ্কায় ত্রিদেশীয় সিরিজেও শুরুতেও। মানসিক বাধার দেয়াল গুঁড়িয়ে দিতে প্রয়োজন ছিল একটি জয়। তামিম ইকবাল জানালেন, এজন্যই একটি জয় তীব্রভাবে চাইছিল বাংলাদেশ দল।
  • সাকিব-হাথুরুসিংহের ভাবনায় কাতর নন তামিম
    চন্দিকা হাথুরুসিংহের চলে যাওয়ার প্রসঙ্গ এখনও যেন শেষ হওয়ার নয়। সঙ্গে যোগ হয়েছে সাকিব আল হাসানের না থাকা। বারবার ঘুরেফিরে আসছে দুজনের প্রসঙ্গ। কিন্তু এই আলোচনা আর কাছেই ঘেঁষতে দিতে চান না তামিম ইকবাল। বাস্তবতাকে আলিঙ্গন করে জিততে চান চ্যালেঞ্জ।
  • ‘একটি জয়ই বদলে দিতে পারে বাংলাদেশকে’
    দলকে দেখে মনে হয় সুখী পরিবার। একসঙ্গে অনুশীলন, তার ফাঁকে হাসি-ঠাট্টা-মজা চলছে। তবে চোখের সামনে ফুটে ওঠা টুকরো টুকরো দৃশ্যগুলোই সত্যিকারের ছবি নয়। একটা ভয়, এক ধরনের আতঙ্ক বইছে দলে। আতঙ্কের সেই চোরাস্রোতকে দূরে ঠেলতে চান তামিম ইকবাল। এই ওপেনারের বিশ্বাস, দারুণ একটি জয়ই পাল্টে দিতে পারে বাংলাদেশকে।
  • সুখস্মৃতির দোলায় আপ্লুত তামিম
    মাত্রই পিএসএল খেলে এসেছেন বলে সোমবার অনুশীলন থেকে ছিল তামিম ইকবালের ছুটি। এরপরও দলের সঙ্গে এসেছিলেন, নামলেন মাঠেও। ছুঁয়ে দেখলেন উইকেট, ঘুরে দেখলেন মাঠের নানা প্রান্ত। বছরখানেক আগে এই পি সারা ওভালেই স্মরণীয় এক জয়ের স্বাদ পেয়েছিল বাংলাদেশ। জয়ের নায়ক তামিমকে সেই সুখস্মৃতি ছুঁয়ে যাওয়াই স্বাভাবিক।
  • মুস্তাফিজদের হারাল তামিমের দল
    ত্রিদেশীয় টুর্নামেন্টের আগে শেষ প্রস্তুতিটা বেশ ভালোই হলো তামিম ইকবালের। উমর আকমলের সঙ্গে শতরানের উদ্ধোধনী জুটিতে মুস্তাফিজুর রহমানের দল লাহোর কালান্দার্সকে হারিয়েছে তামিমের পেশাওয়ার জালমি।
  • চোট নিয়েও স্যামির দুই ছক্কায় তামিমদের জয়
    তামিম ইকবালের ভূমিকা ছিল এক প্রান্ত আগলে রাখার। অনেকটা পারলেও শেষ করে আসতে পারলেন না কাজ। পাকিস্তান সুপার লিগে (পিএসএল) অভিষেকে সাব্বির রহমান পারলেন না শেষের দাবি মেটাতে। তার পরও জিতেছে তাদের দল। পায়ে চোট নিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে ব্যাট করতে নেমে পেশাওয়ার জালমিকে জিতিয়েছেন অধিনায়ক ড্যারেন স্যামি।
  • আবার ব্যর্থ তামিম, ফের হারল পেশাওয়ার
    এক ম্যাচ পর আবার ব্যর্থ হলেন তামিম ইকবাল। পিএসএলে দ্বিতীয় হারের স্বাদ পেল তার দল পেশাওয়ার জালমি।
  • তামিমের ব্যাটে রান
    প্রথম ম্যাচে ব্যর্থ তামিম ইকবাল পিএসএলে নিজের দ্বিতীয় ম্যাচে রান পেলেন। পেশাওয়ার জালমির হয়ে বাঁহাতি এই ওপেনার প্রথম দুই উইকেটে গড়েন দুটি পঞ্চাশ ছোঁয়া জুটি।
  • ব্যর্থ তামিম, পেশাওয়ারের হার 
    ব্যাট হাতে জ্বলে উঠতে পারলেন না তামিম ইকবাল। জয় পেল না তার দল পেশাওয়ার জালমি। হার দিয়ে পিএসএল শুরু করেছে দলটি। 
  • সিলেটের নেটে তামিমের ৪৫ মিনিট
    অধিনায়ক শুনিয়েছিলেন আশাবাদ। এরপরও শঙ্কা যদি কিছু থাকে, সেটিও অনেকটা উড়িয়ে দিল তামিম ইকবালের নেট সেশন। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের নেটে শনিবার ব্যাট করলেন ৪৫ মিনিট। একেকটি শটে দূরে ঠেললেন শঙ্কাকেও। নতুন করে কিছু না হলে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে ফিরছেন তামিম।
  • ‘মিডিয়াও ক্রিকেটের গুরুত্বপূর্ণ অংশ’
    আগের দিন সংবাদমাধ্যমকে একহাত নিয়েছেন খালেদ মাহমুদ। টেকনিক্যাল ডিরেক্টরের সেই মন্তব্যের প্রসঙ্গে যেতে চাইলেন না তামিম ইকবাল। তবে দলের সিনিয়র এই ক্রিকেটারের মতে, সংবাদমাধ্যমও ক্রিকেটের গুরুত্বপূর্ণ অংশ।
  • টি-টোয়েন্টিতে তৈরি হওয়ার এখনই সময়: তামিম
    রঙিন পোশাকের দুই সংস্করণে বাংলাদেশের পারফরম্যান্স দুই রকম। ওয়ানডেতে যতটা উজ্জ্বল, টি-টোয়েন্টিতে ততটাই বিবর্ণ। তবে আগামী ২-৩ বছরে অনেক বেশি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। তামিম ইকবালের মতে, এই সংস্করণে পোক্ত হয়ে ওঠার উপযুক্ত সময় এটিই।
  • ‘রাহি-আরিফুলের সুযোগ প্রাপ্য ছিল’
    ঘরোয়া ক্রিকেটে আলো ছড়িয়ে জাতীয় দলে ডাক পাওয়া। আবু জায়েদ চৌধুরী, আরিফুল হকদের সেই আলো স্পর্শ করেছে তামিম ইকবালকেও। দলের এই সিনিয়র ক্রিকেটারের চাওয়া, নতুন ক্রিকেটারদের যেন পর্যাপ্ত সুযোগ দেওয়া হয় নিজেদের প্রমাণের।
  • ভুল থেকে শিখবে লিটন: তামিম
    কোথায় স্টাম্প তা যেন ভুলে গেছেন লিটন দাস। টানা তিন টেস্টে আউট হয়েছেন বল ছেড়ে দিয়ে। তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যানের পাশে দাঁড়িয়েছেন তামিম ইকবাল। তার বিশ্বাস, নিজের ভুল থেকে শিখবেন লিটন।
  • সুর বেঁধে দেওয়ার তৃপ্তি তামিমের
    সুনির্দিষ্ট একটা পরিকল্পনা নিয়ে ব্যাটিংয়ে নেমেছিলেন তামিম ইকবাল। বাঁহাতি এই ওপেনারের ব্যাটিং দেখে বোঝাও যাচ্ছিল। প্রথম দিনের খেলা শেষে নিশ্চিত করলেন, প্রথম বল থেকে চড়াও হয়ে লঙ্কান বোলিং এলোমেলো করার পরিকল্পনা নিয়ে নেমেছিলেন। তা সফল হওয়ায় তৃপ্ত তামিম।
  • ‘দ্বিতীয় দিন থেকে রান করা কঠিন হবে’
    চট্টগ্রাম টেস্টে দ্বিতীয় দিন থেকে রান করা কঠিন হয়ে যাবে বলে মনে করছেন তামিম ইকবাল। তাই নিজেদের প্রথম ইনিংস যতটা সম্ভব বড় করার তাগিদ দিলেন এই বাঁহাতি ওপেনার।
  • ‘ব্যাটিংয়ের দিক থেকে বাংলাদেশের সুন্দর দিন’
    প্রথম বল থেকে শেষ পর্যন্ত এতটা ইতিবাচক ব্যাটিং খুব কম দেখেছেন তামিম ইকবাল। চট্টগ্রাম টেস্টের প্রথম দিন বাঁহাতি ওপেনারের কাছে, ব্যাটিংয়ের দিক থেকে বাংলাদেশের সুন্দর দিন। দিনটি আরও সুন্দর হতে পারত যদি শেষ বেলায় দুটি উইকেট না হারাতেন তারা।
  • ‘যা প্রমাণ করার ছিল, মুমিনুল করেছে’
    সেঞ্চুরির পর মুমিনুল হকের অমন খ্যাপাটে উদযাপনের কারণ বুঝতে একটুও অসুবিধা হয়নি তামিম ইকবালের। তবে বাঁহাতি ওপেনার উদযাপনের পেছনের প্রেক্ষাপট সবার সামনে আনেননি। তবে কাকে লক্ষ্য করে অমন উদযাপন তার ইঙ্গিত মিলেছে তামিমের কথায়।
  • মিডল অর্ডারের ওপর মাশরাফির আস্থা
    পরপর দুই ম্যাচে ব্যর্থ মিডল অর্ডার। ধসে বাধ দিতে পারেননি মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, নাসির হোসেনরা। তাদের ব্যর্থতায় হতাশা আছে মাশরাফি বিন মুর্তজার। তবে সতীর্থদের ওপর আস্থা রেখে অধিনায়ক আশাবাদী, আবার কঠিন সময় এলে ঠিক উদ্ধার করবে মিডল অর্ডার।
  • সাকিবও ম্যাচ সেরার যোগ্য: তামিম
    টানা তিন ম্যাচে বাংলাদেশের জয়ে সবচেয়ে বড় অবদান সাকিব আল হাসান ও তামিম ইকবালের। প্রথম দুই ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন অলরাউন্ডার সাকিব। এবার পেলেন তামিম। বাঁহাতি এই ওপেনার মনে করেন, এই ম্যাচেও সেরা খেলোয়াড়ের পুরস্কার পেতে পারতেন সাকিব।
  • ‘সাব্বিরের দুর্ভাগ্য, নাসির হতাশ’
    ধসে বাঁধ দিতে পারেননি সাব্বির রহমান, নাসির হোসেন। আসা-যাওয়ার মিছিলে মিলে যান দুই তরুণই। তামিম ইকবাল মনে করছেন, জিম্বাবুয়ে ম্যাচে সুযোগ হাতছাড়া করেছেন তারা।
  • ব্যাটিং ধসের দায় নিজেকেই দিলেন তামিম
    দলের সর্বোচ্চ রান তার। দলের জয়ের অন্যতম নায়ক তিনি। কিন্তু একটি জায়গায় নিজেকেই খলনায়ক মানছেন তামিম ইকবাল। দলের ব্যাটিং ধসের দায়ে নিজেকেই তুলছেন কাঠগড়ায়।
  • এনামুল বড় রানের খুব কাছে আছে: তামিম
    আন্তর্জাতিক ক্রিকেটে পায়ের নিচে মাটি খুঁজে ফেরা এনামুল হকের পাশে দাঁড়িয়েছেন তামিম ইকবাল। তরুণ সতীর্থের ব্যাটিংয়ে ইতিবাচক অনেক কিছু খুঁজে পাচ্ছেন দেশসেরা এই ওপেনার। তিনি মনে করেন, শিগগির বড় ইনিংস দেখা যাবে এনামুলের ব্যাটে থেকে।
  • ‘ভুল সময়ে, ভুল শটে আউট হয়েছি’
    দল জিতেছে। ৭৬ রান করে হয়েছেন ম্যাচের সেরা। তবে নিজের ভুলটুকু মেনে নিতে আপত্তি নেই তামিম ইকবালের। যে শটে, যে সময়ে আউট হয়েছেন, সেটি নিয়ে আক্ষেপ করলেন ম্যাচ শেষে।
  • উইকেট আশা দেখিয়েছিল তামিমকে
    শুরুতে সিম মুভমেন্ট পেয়েছেন পেসাররা। স্পিনারদের কোনো বল এসেছে সোজা, কোনোটা স্পিন করছে। বাউন্সও ছিল অসমান। তাই শুরুতে উইকেট নিতে পারলে জিম্বাবুয়ের বিপক্ষে জয়ের ব্যাপারে আশাবাদী ছিলেন তামিম ইকবাল।
  • রুবেলের ছক্কা নিয়ে তামিমের মজা
    বাগেরহাট ক্রিকেট লিগের ওপেনার রুবেল হোসেনের ছক্কা কেমন দেখলেন? প্রশ্নটা শুনে মজা করার সুযোগটা হাতছাড়া করেননি তামিম ইকবাল। দেশসেরা ওপেনার জানালেন, রুবেলের ছক্কার চেয়ে তার ফলো থ্রু বেশি ভালো লেগেছে।
  • বাংলাদেশের মাঝারি স্কোরেও পাত্তা পেল না জিম্বাবুয়ে
    উইকেট মন্থর, বাউন্স একটু অসমান। তার পরও শঙ্কার জায়গা ছিল। পুঁজি তো ২১৬ রানই! কিন্তু দুর্দান্ত বোলিং-ফিল্ডিংয়ে মাঝারি সেই স্কোরকেই জিম্বাবুয়ের ধরাছোঁয়ার বাইরে নিয়ে গেল বাংলাদেশ। আরেকটি বড় জয়ে অটুট আত্মবিশ্বাস। আরও গতিময় জয়ের রথ।
  • সবার আগে ৬ হাজারে তামিম
    বাংলাদেশের ব্যাটিং রেকর্ডের প্রায় সবই তার। আরেকটি মাইলফলকেও তামিম ইকবাল পৌঁছে গেলেন সবার আগে। দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে স্পর্শ করেছেন ৬ হাজার রান।
  • জয়াসুরিয়াকে ছাড়িয়ে তামিমের রেকর্ড
    দুটি মাইলফলকে চোখ রেখে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নেমেছিলেন তামিম ইকবাল। প্রথমটি পেরিয়ে গেছেন তিনি। ওয়ানডেতে এক মাঠে সর্বোচ্চ রানের রেকর্ড এখন বাঁহাতি এই ওপেনারের।
  • আত্মতুষ্টির সুযোগ নেই: তামিম
    সবার আগে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল নিশ্চিত করা বাংলাদেশের জন্য শেষ দুই ম্যাচ নিয়মরক্ষার। তামিম ইকবাল জানিয়েছেন, তাতে তাদের খেলায় কোনো পার্থক্য আসবে না। নিজেদের সর্বোচ্চটা দিয়েই শেষ দুই ম্যাচে খেলবে বাংলাদেশ।
  • পরিশ্রমের ফল পাচ্ছে পেসাররা: তামিম
    দক্ষিণ আফ্রিকায় পেস সহায়ক কন্ডিশনে বিবর্ণ ছিল বাংলাদেশের পেস বোলিং আক্রমণ। দলের কেউই সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি। দেশের মাটিতে তারা ফিরেছেন চেনা ছন্দে। তামিম ইকবাল মনে করেছেন, গত দেড় মাসের কঠোর পরিশ্রমের ফল পাচ্ছে পেস বোলিং ইউনিট।
  • ‘সাকিব খুব স্মার্ট ক্রিকেটার’
    সাকিব আল হাসানের ক্রিকেট মস্তিষ্ক ক্ষুরধার। তাই তামিম ইকবালের বিশ্বাস, নতুন ভূমিকায়ও দারুণ সফল হবেন সাকিব। দুজনের রানের প্রতিযোগিতাও পাচ্ছে নতুন মাত্রা। তাতে রোমাঞ্চিত তামিমও।
  • ‘আইসিসি অ্যাওয়ার্ড পাওয়া সময়ের ব্যাপার’
    আইসিসি পুরস্কার পাওয়ার মতো ক্রিকেট খেলার সামর্থ্য সতীর্থদের মধ্যে দেখছেন তামিম ইকবাল। বাঁহাতি এই ওপেনার মনে করছেন, বাংলাদেশের কোনো ক্রিকেটারের এই পুরস্কার জেতা সময়ের ব্যাপার মাত্র।
  • ‘আরও অনেক সেঞ্চুরি করা উচিত ছিল আমার’
    ত্রিদেশীয় সিরিজের প্রথম দুই ম্যাচেই পেতে পারতেন সেঞ্চুরি। সেটি হয়নি। তা নিয়ে আক্ষেপও নেই তামিম ইকবালের। তবে হতাশা জাগে তার নিজের ক্যারিয়ার রেকর্ডে। সেঞ্চুরি যদি করতে পারতেন আরও বেশি!
  • অর্জন শুরু করেছি উদযাপন করা উচিত: তামিম
    বাংলাদেশের ক্রিকেট এগোচ্ছে; সঙ্গে ক্রিকেটারদের হাতে ধরা দিচ্ছে নানা অর্জন। তামিম ইকবাল মনে করছেন, ক্রিকেটারদের প্রতিটি অর্জন উদযাপন করা উচিত।
  • তামিমের কাছ থেকে শিখছেন এনামুল
    ২০১৫ সাল থেকে ওয়ানডেতে সময়টা দুর্দান্ত কাটছে তামিম ইকবালের। এই সময়ে পেয়েছেন পাঁচটি সেঞ্চুরি। নিয়মিত বড় ইনিংস খেলার কৌশলটা বাঁহাতি এই ওপেনারের কাছ থেকে শিখতে চান এনামুল।
  • আরও জমবে সাকিব-তামিমের প্রতিযোগিতা
    লড়াইটা ছিল প্রবল। একটা দিক থেকে তবু সাকিব আল হাসানের কাছে মনে হতো অসম। ওপেনারের সঙ্গে তো আর পাঁচ নম্বরের লড়াই জমে না! এখন তিনে উঠে এসে তার বিশ্বাস, লড়াইটা এবার জমবে আরও।
  • শ্রীলঙ্কাকে রেকর্ড ব্যবধানে হারিয়ে ফাইনালে বাংলাদেশ
    চন্দিকা হাথুরুসিংহে বাংলাদেশ ছেড়ে যাওয়ার পর তার দলের বিপক্ষে প্রথম লড়াই। ম্যাচের আগের আবহে বেজেছে সেই লড়াইয়ের দামামা। দলের জন্য তা বাড়তি চাপ না হয়ে পারেই না। কিন্তু ক্রিকেটাররা যেন সেটিকেই করে নিলেন অনুপ্রেরণা। ব্যাটে-বলে বাংলাদেশ গুঁড়িয়ে দিল শ্রীলঙ্কাকে।
  • তামিমের ১১ হাজার, সাকিবের ১০
    ক্রিকেট বিশ্বে বাংলাদেশের সবচেয়ে বড় বিজ্ঞাপন এই দুজন। একই ম্যাচে দুজন ছুঁলেন দারুণ দুটি মাইলফলক। তিন সংস্করণ মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১১ হাজার রান স্পর্শ করেছেন তামিম ইকবাল, সাকিব আল হাসান ছুঁয়েছেন ১০ হাজার।
  • তামিমের সেঞ্চুরি, মাহমুদউল্লাহর ব্যাটে রান
    প্রস্তুতি ম্যাচে ব্যাটিং অনুশীলনটা দারুণ হল তামিম ইকবাল, মাহমুদউল্লাহর। দুই দলের হয়েই ব্যাটিং করা মুশফিকুর রহিম কাজে লাগান দ্বিতীয় সুযোগ। মাশরাফি বিন মুর্তজার খরুচে বোলিংয়ের দিনে নিজেকে মেলে ধরলেন রুবেল হোসেন।
  • তামিমকে ৫ লাখ টাকা জরিমানার সুপারিশ
    বিপিএলে উইকেট ও আউটফিল্ডের সমালোচনা করায় তামিম ইকবালকে ৫ লাখ টাকা জরিমানা করার সুপারিশ করেছে বিসিবির ডিসিপ্লিনারি কমিটি। পাশাপাশি সতর্ক করেও দেওয়া হবে বাংলাদেশের টি-টোয়েন্টি সহ-অধিনায়ককে।
  • হাথুরুসিংহে, স্ট্রিককে নিয়ে ভাবতে মানা তামিমের
    ত্রিদেশীয় সিরিজের প্রতিপক্ষ দুই দলের কোচ চন্দিকা হাথুরুসিংহে ও হিথ স্ট্রিককে নিয়ে ভাবছেন না তামিম ইকবাল। বাঁহাতি এই ওপেনার মাঠে পরিকল্পনা বাস্তবায়নের ওপর জোর দিয়েছেন।
  • ত্রিদেশীয় সিরিজে তামিমের ফেভারিট বাংলাদেশ
    শ্রীলঙ্কা ও জিম্বাবুয়েকে নিয়ে শেষ ত্রিদেশীয় সিরিজের ফাইনালে খেলেছিল বাংলাদেশ। সেই ম্যাচে হৃদয়-ভাঙা হারের কথা এখনও ভোলেননি তামিম ইকবাল। এবার দেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতে সেই দুঃখ ভুলতে চান বাঁহাতি এই ওপেনার।
  • টি-১০ ক্রিকেটে চ্যাম্পিয়ন সাকিবের দল
    ব্যাটে-বলে গোটা টুর্নামেন্টেই খুব সুবিধা করতে পারেননি; তবে টি-১০ ক্রিকেটে চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেয়েছেন সাকিব আল হাসান। টি-১০ ক্রিকেটের প্রথম আসরের শিরোপা জিতেছে তার দল কেরালা কিংস।
  • টি-১০ ক্রিকেটে তামিম ঝড়
    টি-১০ ক্রিকেট নিয়ে তার মনে ছিল সংশয়। প্রথম বল থেকেই মারতে হবে নাকি একটু সময় নেওয়া যাবে? প্রতিটিই বলই মারতে হবে? যাওয়ার আগে দ্বিধার কথা জানিয়েছিলেন তামিম ইকবাল। কিন্তু তার ব্যাটিংয়ে দেখা গেল না দ্বিধার লেশমাত্র। ঝড়ো ফিফটিতে জেতালেন পাখতুনসকে। 
  • সহ-অধিনায়কত্ব হারানোয় অভিযোগ নেই তামিমের
    গত রোববার সংবাদ সম্মেলনে যখন বাংলাদেশের নতুন টেস্ট অধিনায়ক ও সহ-অধিনায়কের নাম ঘোষণা করছেন বিসিবি প্রধান, তামিম ইকবাল তখন খেলছেন বিপিএলের ম্যাচ। বাঁহাতি ওপেনার জানতেনও না, হারিয়েছেন দায়িত্ব। পরে জানতে পারেন, তিনি আর টেস্ট দলের সহ-অধিনায়ক নন। তবে এ নিয়ে কোনো অভিযোগ নেই বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটসম্যানের।
  • বিসিবির শুনানিতে তামিমের ‘দুঃখপ্রকাশ’
    বিসিবির শুনানিতে উইকেটের সমালোচনার ভাষা নিয়ে দুঃখপ্রকাশ করেছেন তামিম ইকবাল। জাতীয় দলের সিনিয়র ক্রিকেটার ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক জানিয়েছেন, সমালোচনার শব্দ চয়নে আরও সতর্ক হওয়া উচিত ছিল তার।
  • আমরা চ্যাম্পিয়নের মতো খেলেছি: তামিম
    প্রাথমিক পর্বের শীর্ষে থাকায় ফাইনালে ওঠার সুযোগ ছিল দুটি। কিন্তু পারেনি কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তবে বিদায় নিলেও মাথা উঁচুই রাখছেন তামিম ইকবাল। গোটা টুর্নামেন্টে দলের পারফরম্যান্সে গর্বিত কুমিল্লা অধিনায়ক।
  • টেস্ট অধিনায়ক সাকিব, ডেপুটি মাহমুদউল্লাহ
    দেশের সবশেষ টেস্ট সিরিজে বিশ্রাম নেওয়া সাকিব আল হাসানকে টেস্ট দলের নতুন অধিনায়ক করা হয়েছে। তার সহকারী হিসেবে কাজ করবেন মাহমুদউল্লাহ।
  • ‘আশা করি গেইল দ্রুত আউট হবে’
    কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে আগের দুটি ম্যাচে সুবিধা করতে পারেননি ক্রিস গেইল। ফাইনালে ওঠার লড়াইয়ে রংপুর রাইডার্সের বিপক্ষে ম্যাচের আগে তবু ক্যারিবিয়ান এই ওপেনারকে নিয়ে শঙ্কিত কুমিল্লা অধিনায়ক তামিম ইকবাল। গেইল যে নামবেন বিস্ফোরক সেঞ্চুরির আত্মবিশ্বাস নিয়ে!
  • তামিমের পাশে কোচ সালাউদ্দিন
    উইকেটের সমালোচনা করে বিসিবির চিঠি পাওয়া তামিম ইকবাল পাশে পাচ্ছেন মোহাম্মদ সালাউদ্দিনকে। সত্যি কথা বলে অধিনায়ক বিপদে পড়ায় হতাশ কুমিল্লা ভিক্টোরিয়ান্স কোচ।
  • উইকেটের সমালোচনা করায় তামিমকে চিঠি
    শের-ই-বাংলার উইকেট নিয়ে তামিম ইকবালের সমালোচনার ধরণ পছন্দ হয়নি বিসিবির। বাংলাদেশের টেস্ট সহ-অধিনায়ক ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ককে শুনানিতে ডেকে চিঠি পাঠিয়েছে বোর্ড।
  • মেহেদির যত্ন নেওয়ার তাগিদ তামিমের
    অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসানের বোলিং মনে ধরেছে তামিম ইকবালের। কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক সতীর্থের মাঝে দেখছেন অমিত সম্ভাবনা। বিপিএলে মুগ্ধতা ছড়ানো মেহেদির মধ্যে তামিম দেখছেন জাতীয় দলের সম্পদ হয়ে ওঠার সুযোগ।
  • মাশরাফির মতে ‘অগ্রহণযোগ্য’ উইকেট, তামিমের মতে ‘জঘন্য’
    লো-স্কোরিং ম্যাচে শেষ ওভারে উত্তেজনাপূর্ণ সমাপ্তি। সেই ম্যাচ জয়ের তৃপ্তি ছিল তামিম ইকবালের কণ্ঠে। মাশরাফি বিন মুর্তজার কণ্ঠে হারের হতাশা। তবে একটি জায়গায় একদম মিলে গেল দুজনের সুর আর ভাবনা। শের-ই-বাংলা স্টেডিয়ামের উইকেট নিয়ে হতাশ, বিরক্ত, ক্ষুব্ধ দুই অধিনায়কই।
  • তামিম ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জরিমানা
    ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে দারুণ জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দারুণ স্পোর্টসম্যানশিপ দেখানোয় প্রশংসিত হচ্ছেন তামিম ইকবাল। তবে সেই ম্যাচেই ধীরগতির ওভার রেটের কারণে জরিমানা গুনতে হচ্ছে কুমিল্লা অধিনায়ক ও তার সতীর্থদের।
  • শুরুতেই কুপারকে ফিরতে বলেছিলেন তামিম
    ডোয়াইন ব্রাভোর সঙ্গে ধাক্কা লেগে মাঝ উইকেটে থমকে গেলেন কেভন কুপার। নন স্ট্রাইক প্রান্তে করা হলো রান আউট। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অন্য ফিল্ডাররা যখন উৎসবে মেতে উঠেছেন, তামিম ইকবাল তখন ছুটে গেলেন কুপারের কাছে। শুরু থেকেই কুপারকে ব্যাটিংয়ে ফেরার অনুরোধ জানান কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক। তবে শুরুতে অনুরোধে সাড়া দেননি কুপার।
  • দল হারার অবস্থানে থাকলেও এটি করতাম: তামিম
    ডোয়াইন ব্রাভোর সঙ্গে ধাক্কা লেগে রান আউট হয়ে ফিরে যাচ্ছিলেন কেভন কুপার। কিন্তু তাকে ফিরিয়ে এনে আবার ব্যাটিংয়ের সুযোগ দিলেন তামিম ইকবাল। ম্যাচের তখন দারুণ উত্তেজনাময় মুহূর্ত; যদিও এগিয়ে ছিল তামিমের দলই। তবে ম্যাচ শেষে কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক বললেন, তার দল হারার অবস্থানে থাকলেও একই কাজ করতেন তিনি।
  • বোলারদের দাপটের পর তামিম ঝড়
    খুলনা টাইটানসকে কম রানে বেঁধে রেখে মূল কাজটা সেরে রেখেছিলেন শোয়েব মালিক, আল আমিন হোসেন। বিস্ফোরক ব্যাটিংয়ে বাকিটা সেরেছেন তামিম ইকবাল। শীর্ষে থাকা মাহমদুউল্লাহর দলকে গুঁড়িয়ে দিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।
  • স্থানীয়দের পারফরম্যান্সে খুশি নন তামিম
    এখন পর্যন্ত বিপিএলে স্থানীয় ক্রিকেটারদের যে পারফরম্যান্স তাতে খুশি হওয়ার মতো কিছু দেখছেন না তামিম ইকবাল। তবে টুর্নামেন্ট এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে স্থানীয় ক্রিকেটারদের পারফরম্যান্সের গ্রাফে উন্নতি দেখছেন মাহমুদউল্লাহ। 
  • লিটনকে নিজের খেলা নিয়ে ভাবতে বললেন তামিম
    ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে রানের খাতাই খুলতে পারেননি লিটন দাস। এনিয়ে কোনো অভিযোগ নেই কুমিল্লা ভিক্টোরিয়ান্স অধিনায়ক তামিম ইকবালের। অধিনায়কের উদ্বেগ তরুণ এই সতীর্থের ভালো শুরু নষ্ট করা নিয়ে।
  • তামিম ও লিটনের শাস্তি
    আম্পায়ারের সিদ্ধান্তে দৃষ্টিকটুভাবে অসন্তুষ্টি প্রকাশ করায় শাস্তি পেতে হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক তামিম ইকবাল ও উইকেটকিপার ব্যাটসম্যান লিটন কুমার দাসকে।
  • পুরো ফিট হয়েই ফিরছেন তামিম
    মাঠের বাইরে বসে খেলা দেখছিলেন আর গুনছিলেন দিন। দলের সঙ্গে অনুশীলন করছিলেন, কিন্তু ম্যাচ খেলায় ছিল বাধা। অবশেষে ফুরোলো তামিম ইকবাল ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অপেক্ষার প্রহর। মঙ্গলবার চিটাগং ভাইকিংসের বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠে ফিরছেন তামিম ইকবাল।
  • লারার দলে সাকিব, দল পেয়েছেন তামিম-মুস্তাফিজও
    কিছুদিন আগেই জানা গিয়েছিল টি-১০ ক্রিকেটে খেলতে পারেন সাকিব আল হাসান। রোববার দুবাইয়ে হয়ে গেল টুর্নামেন্টের নিলাম। তাতে অন্যতম আকর্ষণ ছিলেন বাংলাদেশের এই অলরাউন্ডার। সাকিবের সঙ্গে দল পেয়েছেন তামিম ইকবাল ও মুস্তাফিজুর রহমানও।
  • দক্ষিণ আফ্রিকা সফর ভুলতে চান না তামিম
    মাঠের ক্রিকেটে একের পর এক বিব্রতকর হার। মাঠের বাইরে নানা বিতর্ক। দক্ষিণ আফ্রিকা সফর এখনও পর্যন্ত বাংলাদেশ দলের জন্য হয়ে আছে দুঃস্বপ্ন। তবে এই বিভীষিকার সফরকে ভুলে যেতে চান না তামিম ইকবাল। বরং এবারের ভুলগুলি শুধরে নিয়ে এগিয়ে যেতে চান আগামীর পথে।
  • তাড়াহুড়ো করে বিপিএল খেলবেন না তামিম
    এখন তার থাকার কথা ছিল দক্ষিণ আফ্রিকায়। কিন্তু চোটে সফর শেষ হয়ে গেছে আগেই। মঙ্গলবার তামিম ইকবালকে পাওয়া গেল বিসিবিতে। বাঁহাতি ওপেনার জানালেন তার চোটের বর্তমান অবস্থা।
  • ‘তামিম, মুস্তাফিজকে হারানো অজুহাত নয়’
    চোট কেড়ে নিয়েছে সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল ও সেরা বোলার মুস্তাফিজুর রহমানকে। স্বাভাবিকভাবে ভারসাম্যপূর্ণ একাদশ সাজানো অনেক কঠিন হয়ে পড়েছে বাংলাদেশের জন্য। তবে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা আশাবাদী, তৃতীয় ওয়ানডেতে ঘুরে দাঁড়াবে তার দল।
  • দক্ষিণ আফ্রিকা সফর শেষ তামিমের
    আগের জায়গায় নতুন করে চোট পেয়েছেন তামিম ইকবাল। তাতে দক্ষিণ আফ্রিকা সফরই শেষ হয়ে গেছে বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যানের।
  • আশা আছে, আত্মবিশ্বাসও আছে বাংলাদেশের
    দ্বিতীয় ম্যাচের আগে প্রথম ওয়ানডে যতভাবে সম্ভব কাঁটাছেড়া করেছে বাংলাদেশ। ভুলগুলো বুঝতে পেরেছে মাশরাফি বিন মুর্তজার দল। তামিম ইকবাল আত্মবিশ্বাসী সে সব থেকে শিক্ষা নিয়ে বাঁচা-মরার ম্যাচে ঘুরে দাঁড়াবেন তারা।
  • প্রস্তুত তামিম
    শেষ ১৫ দিনে মাত্র তিনটি সেশন ব্যাটিংয়ের সুযোগ হয়েছে। কাগিসো রাবাদা, ইমরান তাহিরদের মুখোমুখি হওয়ার জন্য আদর্শ প্রস্তুতি নয়। তবে তামিম ইকবাল মনে করছেন, তিনি প্রস্তুত।
  • বোলারদের পাশে তামিম
    দক্ষিণ আফ্রিকা সফরে বোলিং ব্যর্থতায় কঠোর সমালোচনা হচ্ছে বাংলাদেশের বোলারদের। পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশের দিকেও আছে সমালোচনার তীর। তামিম ইকবাল মনে করছেন কঠিন এই সময়ে বোলারদের পাশে থাকা সবচেয়ে জরুরি।
  • ফিজিওর সিদ্ধান্তে খেলেননি তামিম
    মাশরাফি বিন মুর্তজা শেষ সময় অপেক্ষা করেছিলেন তামিম ইকবালের জন্য। তবে ফিজিও থিহান চন্দ্রমোহনের ছাড়পত্র না পাওয়ায় প্রথম ওয়ানডেতে বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যানকে ছাড়াই খেলতে হয়েছে বাংলাদেশকে।
  • অনুশীলনে ফিরলেন তামিম
    ওয়ানডে সিরিজের আগে সুখবর পেল বাংলাদেশ। ঊরুর পেশির চোট কাটিয়ে অনুশীলন শুরু করেছেন তামিম ইকবাল। প্রস্তুতি ম্যাচে হয়তো খেলবেন না। বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যান ওয়ানডে সিরিজে খেলতে পারেন শুরু থেকেই।
  • ত্রয়ীর দিকে তাকিয়ে ইমরুল
    মাশরাফি বিন মুর্তজার থাকার সুযোগ ছিল না। বিশ্রাম নেওয়ায় ছিলেন না সাকিব আল হাসান। চোটের জন্য ছিটকে যান তামিম ইকবাল। দ্বিতীয় টেস্টে বাংলাদেশ দল ছিল বিবর্ণ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলবেন এই তিন তারকা। তাই সিরিজ নিয়ে স্বপ্ন দেখতে কোনো বাধা নেই ইমরুল কায়েসের।
  • ওপেনারদের তামিমের বার্তা
    মাঠে সতীর্থরা উইকেটের জন্য দিশেহারা। প্রথম দিন শেষেই ব্লুমফন্টেইন টেস্টে ব্যাকফুটে চলে গেছে বাংলাদেশ। বাইরে বসে দেখতে মোটেও ভালো লাগছে না চোটের কারণে ছিটকে পড়া তামিম ইকবালের। বাইরে থেকে সতীর্থদের উৎসাহ দেওয়ার চেষ্টা করছেন সহ-অধিনায়ক।
  • তামিম না থাকায় দু প্লেসির স্বস্তি
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রেকর্ড মোটেও ভালো নয় তামিম ইকবালের। তবে বাঁহাতি ব্যাটসম্যানের সামর্থ্য অজানা নয় ফাফ দু প্লেসির। তাই বাংলাদেশের ওপেনারের দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে যাওয়ার খবরে খুশি দক্ষিণ আফ্রিকার অধিনায়ক।
  • ছিটকে গেলেন তামিম
    শঙ্কাই শেষ পর্যন্ত সত্যি হল। বাম ঊরুর পেশির চোটের জন্য দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গেছেন তামিম ইকবাল।
  • তামিমের জন্য শেষ পর্যন্ত অপেক্ষা
    বড় হারের ধাক্কা সামাল দেওয়ার আগে আরেক ধাক্কা। বাঁ ঊরুর পেশির চোটের জন্য তামিম ইকবালকে হারানোর শঙ্কা। বাংলাদেশ দলের ম্যানেজার মিনহাজুল আবেদীন জানিয়েছেন, উদ্বোধনী ব্যাটসম্যানের জন্য শেষ পর্যন্ত অপেক্ষা করবেন তারা।
  • সৌম্যর জন্য শেষ সময় পর্যন্ত অপেক্ষা
    চোটের জন্য উদ্বোধনী জুটিকে পাওয়া নিয়ে শঙ্কায় ছিলেন মুশফিকুর রহিম। তার দুর্ভাবনা দূর করে খেলতে প্রস্তুত তামিম ইকবাল। সেরে উঠছেন অন্য উদ্বোধনী ব্যাটসম্যান সৌম্য সরকারও, যার জন্য শেষ সময় পর্যন্ত অপেক্ষা করবে বাংলাদেশ।
  • প্রস্তুতি ম্যাচে তামিমের চোট
    তিন দিনের প্রস্তুতি ম্যাচের শুরুতে চোট পেয়েছেন তামিম ইকবাল। পেশিতে টান লাগায় সাত সকালে মাঠ ছেড়েছেন বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যান।
  • তামিমের স্বপ্নের সীমানায় ‘এক নম্বর’
    “তাই নাকি, বাংলাদেশের সেরা এটাই!” র‌্যাঙ্কিংয়ের খবর জেনে ফোনের অন্য প্রান্তে তামিম ইকবালের কণ্ঠে উচ্ছ্বাস। কিন্তু পর মুহূর্তেই আফসোসের সুর, “ইশ, একটি ইনিংসে যদি সেঞ্চুরি হতো, হয়তো সেরা দশে ঢুকে যেতাম…!”
  • তামিমের শাস্তি
    ম্যাচ রেফারির কক্ষে তামিম ইকবালের ডাক পাওয়া অনুমিতই ছিল। সেটিই হয়েছে। ম্যাচ শেষেই হাজিরা দিতে হয়েছে। পেতে হয়েছে শাস্তি। অস্ট্রেলিয়ার ম্যাথু ওয়েডের সঙ্গে ঝামেলা পাকানোয় ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে বাংলাদেশের ওপেনারকে। সঙ্গে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
  • ব্যাটিংয়ে ক্যারিয়ার সেরায় তামিম, বোলিংয়ে সাকিব
    ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্সে দলের জয়ে বড় অবদান- নিজেদের পঞ্চাশতম টেস্ট সাফল্যে রাঙিয়েছেন তামিম ইকবাল ও সাকিব আল হাসান। সেই পারফরম্যান্সের প্রতিফলন র‌্যাঙ্কিংয়েও। দুজনেই উঠেছেন ক্যারিয়ার সেরা অবস্থানে!
  • সাকিব-মুশফিকের কাছে অসাধারণ তামিম
    কন্ডিশন ও ম্যাচের পরিস্থিতি বিবেচনায় নিয়ে করা তামিম ইকবালের ব্যাটিংয়ে মুগ্ধ অধিনায়ক মুশফিকুর রহিম। বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যানের দুটি ইনিংস ম্যাচসেরা সাকিব আল হাসানের কাছে অসাধারণ।
  • জাদুকরী সাকিব, রোমাঞ্চকর জয়
    স্টেডিয়ামের ঘড়িতে তখন দেড়টা পেরিয়েছে কেবল। আসলেই কি পার হলো? জোড়ালো আবেদন, আম্পায়ারের আঙুল, আবেদন থেকেই দুহাত ছড়িয়ে তাইজুলের উল্লাস, বাকিদের বাঁধনহারা উচ্ছ্বাস, ওই মুহূতর্টায় কী থমকে গেল না সময়? জয়, অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্ট জয়!
  • তামিমের উইকেটে পরিতৃপ্ত কামিন্স
    তামিম ইকবালের উইকেট পেয়ে ভীষণ খুশি প্যাট কামিন্স। ডানহাতি এই পেসার অবশ্য দামি সেই উইকেটের জন্য কৃতিত্ব দিচ্ছেন মিরপুরের পিচকে।
  • আমার আউট নিয়ে প্রশ্ন থাকা উচিত নয়: তামিম
    ঢাকা টেস্টের দুই ইনিংসেই খুব ভালো বলে আউট হয়েছেন তামিম ইকবাল। অমন বল হলে ব্যাটসম্যানের করার থাকে সামন্যই। নিজের আউট নিয়ে তাই কোনো আক্ষেপ নেই তামিমের। খানিকটা হতাশা আছে শতক না পাওয়ায়।
  • টেস্টের উইকেট ঘরোয়া ক্রিকেটেও চান তামিম
    ইদানিং দেশের মাটিতে যে ধরনের ক্রিকেটে টেস্ট খেলা হয় তার সঙ্গে কতটা পরিচিত বাংলাদেশের খেলোয়াড়রা? তামিম ইকবাল জানিয়েছেন, একেবারেই না! প্রথম শ্রেণির ক্রিকেটে এমন উইকেট একেবারেই পাওয়া যায় না, শুধু খেলতে হয় টেস্ট হলেই।
  • দেড়শ রান অনেক দূরের পথ: তামিম
    “আর একটি উইকেট পেলেই তো…”, অস্ট্রেলিয়ান সাংবাদিক প্রশ্নটি কেবল শুরু করেছিলেন। মাঝপথেই থামিয়ে তামিম ইকবাল বললেন, “একটি নয়, আটটি!” জিততে হলে বাংলাদেশের চাই আরও আটটি উইকেট।
  • অস্ট্রেলিয়াকে ২৬৫ রানের লক্ষ্য দিল বাংলাদেশ
    চাওয়া ছিল অন্তত তিনশ রানের লক্ষ্য দেওয়া। বাংলাদেশ যেতে পারল কাছাকাছি। রান যা করার করলেন কেবল তামিম ইকবাল। আর একটু সঙ্গত ধরলেন মুশফিকুর রহিম। ন্যাথান লায়নের স্পিনে শেষ বাকিরা। মিরপুর টেস্ট জিততে অস্ট্রেলিয়ার চাই ২৬৫ রান।
  • হাবিবুলের রেকর্ড ছুঁলেন তামিম
    প্রথম ইনিংসে করেছিলেন ৭১। মিরপুর টেস্টের দ্বিতীয় ইনিংসেও তামিম ইকবাল পেরিয়ে গেলেন পঞ্চাশ। এক টেস্টে জোড়া পঞ্চাশ এই নিয়ে পেলেন তামিম ৬ বার। ছুঁলেন বাংলাদেশের রেকর্ড।
  • সাকিব-তামিমকে লায়নের টুপি খোলা অভিনন্দন
    দুজন ছাড়া পঞ্চাশ ছুঁতে পারেননি কেউ। একটি ছাড়া দাঁড়ায়নি আর কেনো জুটি। ব্যাটিংয়ের জন্য কঠিন এই উইকেটেও যেভাবে ব্যাট করেছেন সাকিব আল হাসান ও তামিম ইকবাল, তাতে মুগ্ধ ন্যাথান লায়ন। বাংলাদেশের দুই ব্যাটসম্যানের সাহসী ব্যাটিংয়ের উচ্ছ্বসিত প্রশংসা অস্ট্রেলিয়ান স্পিনারের কণ্ঠে।
  • সাকিব-তামিমের ‘চ্যালেঞ্জ’ জয়
    ৫০তম টেস্ট খেলতে নেমেছেন দুজন। কিন্তু দুজনের একসঙ্গে জুটি ছিল না পাঁচটিও। সেই দুজন যখন জুটি গড়লেন মাইলফলক টেস্টে, দল তখন রীতিমত কাঁপছে। সাকিব আল হাসানের মতে, পরিস্থিতি ছিল চ্যালেঞ্জিং। দিনের নায়ক শোনালেন সেই চ্যালেঞ্জ জয়ের গল্প।
  • হতাশার ইনিংস শেষে বোলিংয়ের রোমাঞ্চ
    পঞ্চাশতম টেস্টে সাকিব-তামিমকে উপহার দিতে চেয়েছিলেন মুশফিকুর রহিম। উল্টো সেই দুজনই যা একটু করলেন দলের জন্য! বিভীষিকার সকালে স্বস্তি দিল এই দুজনের ব্যাট। দুপুরটাও সুন্দর তাদের সৌজন্যে। বাকিদের ব্যর্থতায় প্রথম ইনিংস যদিও শেষ হলো হতাশায়। তবে শেষ বিকেলে রোমাঞ্চ ছড়াল দুই স্পিনারের বোলিং।
  • সাকিব-তামিমের পঞ্চাশের যুগলবন্দী
    একটা সময় এক নিশ্বাসেই উচ্চারিত হতো দুজনের নাম। সেই সুখের বাতাসে এখন আরও অনেক নামের ওড়াউড়ি। তবু আলাদা করে চেনা যায় সেই দুজনকে। বাংলাদেশের সেরা দুই পারফরমার, বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের সেরা দুই বিজ্ঞাপন। সাকিব আল হাসান ও তামিম ইকবাল, এক সঙ্গেই স্পর্শ করতে যাচ্ছেন টেস্ট খেলার হাফ সেঞ্চুরি।
  • ‘সাকিব, তামিমের জন্য খেলবে বাংলাদেশ’
    সাকিব আল হাসান ও তামিম ইকবালের ৫০তম টেস্ট স্মরণীয় করে রাখতে সতীর্থদের প্রতি আহ্বান জানিয়েছেন মুশফিকুর রহিম। বাংলাদেশের ইতিহাসের অন্যতম সেরা দুই ক্রিকেটারের মাইলফলক টেস্ট জয় দিয়ে রাঙিয়ে রাখতে চান অধিনায়ক।
  • হেইজেলউড-কামিন্সরাও আছেন তামিমদের ভাবনায়
    দুই শিবিরেই সবচেয়ে বেশি উচ্চারিত শব্দ স্পিন। বাংলাদেশ-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের প্রস্তুতিতে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে স্পিনাররাই। তবে প্রতিপক্ষের পেসারদের দিকেও থাকছে নজর। তামিম ইকবাল জানিয়েছেন, জশ হেইজেলউড, প্যাট কামিন্স, জ্যাকসন বার্ডের জন্য সম্পূর্ণ প্রস্তুত তারা।
  • মাইলফলক টেস্ট স্মরণীয় করে রাখতে চান তামিম
    ৫০তম টেস্ট খেলতে নামা তামিম ইকবালের কাছে বিশেষ কিছু। ঢাকা টেস্টে নিজের পারফরম্যান্সে সেটাকে স্মরণীয় করে রাখতে চান বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যান।
  • বোলিং ত্রয়ীর দিকে তাকিয়ে তামিম
    ইংল্যান্ডের বিপক্ষে বল হাতে জ্বলে উঠেছিলেন মেহেদী হাসান মিরাজ। দারুণ সঙ্গ পেয়েছিলেন সাকিব আল হাসানের কাছ থেকে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালো করতে তাদের সঙ্গে মুস্তাফিজুর রহমানেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে বলে মনে করছেন তামিম ইকবাল।
  • পাকিস্তান সফরের বিশ্ব একাদশে থাকতে পেরে গর্বিত তামিম
    খবরটা চমকে দিয়েছে অনেককেই। বিশ্ব একাদশের হয়ে পাকিস্তানে যাচ্ছেন তামিম ইকবাল। মৃত্যু-ভয়-আতঙ্ক যেখানে নিত্য সঙ্গী, আন্তজার্তিক ক্রিকেট প্রায় নিষিদ্ধ যে দেশে, সেখানে কেন যেতে হবে? উঠছে প্রশ্নের পর প্রশ্ন, চলছে আলোচনা-সমালোচনা। তবে তামিম নিজের কাছে পরিষ্কার। এমন একটা উদ্যোগের সঙ্গে থাকতে পেরে গর্বিত বাংলাদেশের ওপেনার।
  • পাকিস্তান সফরের বিশ্ব একাদশে তামিম
    পাকিস্তান সফরের জন্য দেওয়া বিশ্ব একাদশে আছেন বাংলাদেশের বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল। সাতটি দেশের প্রতিনিধিদের নিয়ে গড়া দলটির নেতৃত্ব পেয়েছেন দক্ষিণ আফ্রিকার ফাফ দু প্লেসি।
  • তামিমের কাছে সবচেয়ে বড় হুমকি লায়ন
    সাকিব-মিরাজ-তাইজুলের জন্য সাজিয়ে রাখা মঞ্চে প্রলয়-নাচন দেখাতে পারেন নাথান লায়ন। এমন শঙ্কার কথা মাথায় রেখেই সতীর্থদের সতর্কবার্তা দিয়েছেন তামিম ইকবাল। তার কাছে টেস্ট সিরিজে সবচেয়ে বড় হুমকি অস্ট্রেলিয়ার এই অফ স্পিনারই।
  • পরিকল্পনা বাস্তবায়নে প্রস্তুত বাংলাদেশ: তামিম
    পরিকল্পনা করা শেষ, প্রস্তুতি পর্বও শেষের দিকে। উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল জানিয়েছেন, অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে মাঠে পরিকল্পনা অনুযায়ী খেলতে উন্মুখ হয়ে আছেন তারা।
  • ‘রেকর্ডের জন্য লোভী নই, তবে লক্ষ্য ঠিক করি’
    টেস্ট ক্যারিয়ারের বয়স হতে চলল ১০ বছর। এতদিনে খেলতে যাচ্ছেন ৫০তম টেস্ট! রোমাঞ্চটা তবুও কম নয়, একসময় যে এটিকেও মনে হয়েছিল দূর আকাশের তারা!
  • অসত্য প্রচারে ভীষণ হতাশ তামিম
    অফিসিয়াল ওয়েবসাইটে এসেক্স জানিয়েছিল, কারণটি ব্যক্তিগত। তবে দেশের কিছু সংবাদমাধ্যমের খবর ছিল ‘হেইট ক্রাইমের’ শিকার তামিম ইকবালের পরিবার। সামাজিক যোগাযোগ মাধ্যমে তামিম জোর দিয়ে বললেন খবরটি ‘সত্য নয়’। তবু চলল সত্য প্রমাণের চেষ্টা। অবশেষে সেসব নিয়ে মুখ খুললেন বাঁহাতি ওপেনার। জানালেন, দেশের কিছু সংবাদমাধ্যমের ‘অসত্য প্রচারে’ ভীষণ হতাশ হয়েছিলেন তিনি।
  • ইংল্যান্ড থেকে ফেরা নিয়ে তামিমের ভাষ্য
    অফিসিয়াল ওয়েবসাইটে এসেক্স লিখেছিল, ‘কারণটি ব্যক্তিগত’। কিন্তু কিছু সংবাদমাধ্যম খবর দিয়েছে, লন্ডনে ‘হেইট ক্রাইমের’ শিকার হয়ে দেশে ফিরছেন তামিম ইকবাল। তার পরিবারকে নাকি অ্যাসিড ছুঁড়ে মারার চেষ্টা হয়েছে। তবে নিজের অফিসিয়াল ফেইসবুক পাতায় সেই খবর উড়িয়ে দিলেন তামিম।
  • ব্যক্তিগত কারণে এসেক্স থেকে ফিরছেন তামিম
    অনাপত্তিপত্র পেয়েছেন অগাস্টের প্রথম সপ্তাহ পর্যন্ত। মাত্র খেলেছেন একটি ম্যাচ। কিন্তু এতেই শেষ হয়ে গেল তামিম ইকবালের ইংল্যান্ড অভিযান। ব্যক্তিগত কারণে ফিরে আসছেন এসেক্সে খেলতে যাওয়া ওপেনার।
  • ইংল্যান্ডে প্রথম ম্যাচে ব্যর্থ তামিম
    এসেক্সের হয়ে প্রথম ম্যাচে জ্বলে উঠতে পারেননি তামিম ইকবাল। উদ্বোধনী এই ব্যাটসম্যানের ব্যর্থতার দিনে টি-টোয়েন্টি ব্লাস্টে কেন্টের কাছে ৭ উইকেটে হেরেছে তার দল।
  • র‌্যাঙ্কিংয়ে মাশরাফি, তামিমের উন্নতি
    চ্যাম্পিয়ন্স ট্রফির পারফরম্যান্সে আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। প্রথমবারের মতো দেশকে আইসিসির কোনো টুর্নামেন্টের সেমি-ফাইনালে নিয়ে যাওয়ায় গুরুত্বপূর্ণ অবদান রাখা তামিম ইকবাল এক ধাপ এগিয়েছেন ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে।
  • চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা একাদশে তামিম
    আইসিসির কোনো টুর্নামেন্টে প্রথম বারের মতো বাংলাদেশকে সেমি-ফাইনালে তুলতে বড় অবদান রাখা তামিম ইকবাল জায়গা পেয়েছেন চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা একাদশে।
  • কোহলিদের 'রঘু' ও মাশরাফি-তামিমের বিস্ময়
    সুযোগ পেলেই ব্যাটিং নিয়ে গ্রেটদের অনেকের সঙ্গে কথা বলেন তামিম ইকবাল। অনেক দিনের ইচ্ছে ছিল বিরাট কোহলির সঙ্গে কথা বলার। চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনালে খানিকটা সুযোগ হলো। কোহলি ম্যাচ জিতিয়ে ফেরার সময় ড্রেসিং রুমের ফেরার পথটুকুতে কথা বললেন তামিম। শুনলেন একজন রঘুর গল্প।
  • এসেক্সে খেলার প্রস্তাব পেয়েছেন তামিম
    চ্যাম্পিয়ন্স ট্রফিতে দুর্দান্ত পারফরম্যান্সে ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে খেলার প্রস্তাব পেলেন তামিম ইকবাল। আসছে ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্টে তামিমকে দলে চায় এসেক্স কাউন্টি ক্রিকেট ক্লাব। যারা টি-টোয়েন্টি খেলে এসেক্স ঈগলস নামে।
  • দলের প্রাপ্তিতেই তামিমের খুশি
    টিম হোটেলের বাইরে আড্ডা দিচ্ছিলেন তামিম ইকবাল। হোটেল থেকে বেরিয়ে কোথাও যাচ্ছিলেন ক্রিস ব্রড। তামিমকে দেখে এগিয়ে এলেন আইসিসির ম্যাচ রেফারি। মুখের সামনে আঙুল তুলে বললেন, “তুমি সেঞ্চুরি করেছো, ৯৫ করেছো, কিন্তু দল জেতেনি। তুমি ডাক মেরেছো, দল জিতেছে….!”
  • সেমি-ফাইনাল নয়, ভাবনায় শুধু জয়
    প্রথম দুই ম্যাচ থেকে প্রাপ্তি কেবল তামিম ইকবালের পারফরম্যান্স ও একটি পয়েন্ট। শেষ ম্যাচ জিতলেও নিশ্চয়তা নেই আর এগোনোর। তার পরও বাতাসে উড়ছে স্বপ্নের রেণু। স্বপ্নের নাম সেমি-ফাইনাল!
  • তামিমের কাছে প্রতিটি ইনিংসই শিক্ষা
    চন্দিকা হাথুরুসিংহের সঙ্গে আলাদা করে সবচেয়ে বেশি সময় কাটান তামিম ইকবাল। ইদানিং ব্যাটিং কোচ থিলান সামারাবিরাও তার নিয়মিত অনুশীলন সঙ্গী। এর আগে স্টুয়ার্ট ল, জেমি সিডন্সদের সঙ্গেও একান্তে বেশি সময় কাটাতেন তামিমই। শেখার চেষ্টায় ক্লান্তি নেই তার।