• অজুহাত দিতে চান না তামিম
    ২৯, ২২, ৪৬- আক্ষেপ জাগানিয়া একেকটি স্কোর। টেস্টে ওপেনারদের জন্য প্রথম চ্যালেঞ্জ শুরুর সময়টা কাটিয়ে দেওয়া। তামিম ইকবাল সেটি করতে পেরেছেন ওয়েস্ট ইন্ডিজ সফরের তিন ইনিংসেই। কিন্তু এরপর যখন ইনিংস বড় করার পালা, সেখানেই বিপত্তি। একটিও পারেননি বড় করতে! অভিজ্ঞ ওপেনার সেই দায়টা নিচ্ছেন নিজের কাঁধে।
  • ‘ব্যাটিং শুরুতে কখনও ভালো হচ্ছে না, কখনও মাঝে’
    অ্যান্টিগা টেস্টে দুই ইনিংসেই বাংলাদেশের ব্যাটিংয়ে ধস নেমেছিল শুরুতে। সেন্ট লুসিয়ায় এসে সেখানে উন্নতি। তবে এরপর আবার পথচ্যুত হওয়ার হতাশা। এবার ধস নামল মিডল অর্ডারে! দিনশেষে তামিম ইকবালের কণ্ঠে হতাশা সেটি নিয়েই। রান তিনশর আশেপাশে করতে না পারার আক্ষেপ অভিজ্ঞ এই ব্যাটসম্যানের কণ্ঠে।
  • ঝড়ো দুই সেঞ্চুরিতে তামিম-ম্যাককালামদের সঙ্গী বেয়ারস্টো
    ট্রেন্ট বোল্টকে পরপর দুই বলে চার মেরে শুরু করলেন ইনিংস গড়ার পথচলা। এরপর কেবল ছুটেই চললেন জনি বেয়ারস্টো। নিউ জিল্যান্ড বোলারদের গুঁড়িয়ে তুলে নিলেন টানা দ্বিতীয় সেঞ্চুরি। সঙ্গে দারুণ এক কীর্তিতে নাম লেখালেন ইংল্যান্ডের এই ব্যাটসম্যান।
  • ভালো সেশনে আক্ষেপ তামিমের আউট
    উইকেটে ঘাস আছে, শুরুতে পেসারদের জন‍্য আছে সহায়তা। ওয়েস্ট ইন্ডিজ খেলছে পাঁচ পেসার নিয়ে। তবে আগের ম‍্যাচের মতো এবার ধসে যায়নি বাংলাদেশের প্রথম ইনিংস। বরং লড়াইয়ের মানসিকতা দেখাচ্ছে সফরকারীরা। সেন্ট লুসিয়া টেস্টের প্রথম সকালে তাদের আক্ষেপ হতে পারে কেবল তামিম ইকবালের আউট।
  • তামিমের দেড়শ ছোঁয়া ইনিংসের পর ইবাদতের ৩ উইকেট
    আগের দিন দারুণ দৃঢ়তা দেখানো তামিম ইকবাল অপরাজিত থাকলেন দেড়শ ছাড়িয়ে। তিনশ ছাড়াল বাংলাদেশের রান। তেজনারায়ন চন্দরপল ও জেরেমি সলোজানোর শত রানের উদ্বোধনী জুটির পর ইবাদত হোসেনের হাত ধরে দিনের শেষটাও ভালো করল সফরকারীরা।
  • তামিমের সেঞ্চুরি, জয়-মুমিনুলের শূন্য
    সবশেষ টেস্ট তামিম ইকবালের জন‍্য ছিল দুঃস্বপ্নের মতো। ক‍্যারিয়ারে প্রথম পেয়ারের তেতো স্বাদ শ্রীলঙ্কার বিপক্ষে সেই ম‍্যাচেই পেয়েছিলেন তিনি। সেই ধাক্কা সামাল দিয়ে দারুণ ব্যাটিং করলেন বাঁহাতি ওপেনার। তার সেঞ্চুরির দিনে আগের মতোই ব‍্যর্থতার বৃত্তে মাহমুদুল হাসান জয়, মুমিনুল হক।
  • অধিনায়ক সাকিবকে সময় দিতে বললেন তামিম
    অধিনায়কত্ব পাওয়ার পর নিজের জন্য যে চাওয়া ছিল তামিম ইকবালের, সেই একই দাবি জানালেন তিনি সাকিব আল হাসানের জন্যও। নতুন টেস্ট অধিনায়ককে যথেষ্ট সময় দিতে বললেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। তামিমের আশা, সাকিবের নেতৃত্বে ২-৩ বছরের মধ্যে ভালো টেস্ট দল হয়ে উঠবে বাংলাদেশ।
  • সীতাকুণ্ডে আগুনে হতাহতের ঘটনায় কাঁদছে ক্রীড়াঙ্গন
    কন্টেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ছুঁয়ে গেছে ক্রীড়াবিদদের। আহতদের পাশে দাঁড়াতে সামাজিক যোগাযোগ মাধ‍্যমে তারা জানিয়েছেন আকুতি। এক ব‍্যাগ রক্ত হয়তো বাঁচিয়ে দিতে পারে একটি জীবন, লিখেছেন মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবালরা। শোকে মুহ্যমান বাংলাদেশের পুরো ক্রীড়াঙ্গন।
  • ‘আমার টি-টোয়েন্টির পরিকল্পনা আমাকেই বলতে দেওয়া হয় না’
    আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে তামিম ইকবালের ৬ মাসের বিরতির বাকি আছে আর দেড় মাসের একটু বেশি। তারপর কী? ভাবনা একটা তামিমের আছে অবশ্যই। তবে তার আক্ষেপ, তার ভবিষ্যৎ নিয়ে পরিকল্পনার কথা অন্যরা অনেকে বলে যাচ্ছে, কিন্তু তাকেই বলার সুযোগ দেওয়া হচ্ছে না।
  • চার নম্বরে ব্যাট করা তামিমের কাছে ‘স্টুপিড প্রশ্ন’
    প্রশ্নটা উঠেছিল হুট করেই। জেমি সিডন্সের উত্তরে জাগিয়ে তোলে বাড়তি কৌতূহল। তবে প্রশ্ন-কৌতূহল সবকিছু ডালপালা ছড়ানোর আগেই ছেঁটে দিলেন তামিম ইকবাল। চার নম্বরে ব্যাট করার কোনো কারণই দেখেন না বাংলাদেশের সফলতম ওপেনার। বরং চার নম্বরে ব্যাট করার প্রশ্ন নিয়েই তিনি তুললেন প্রশ্ন।
  • তামিম হতে পারেন ‘ফ্যান্টাস্টিক’ চার নম্বর ব্যাটসম্যান!
    বয়সভিত্তিক ক্রিকেট থেকে শুরু করে এখন পর্যন্ত সব পর্যায়ে সব ধরনের ক্রিকেটে সবসময় ইনিংস ওপেন করে আসছেন তামিম ইকবাল। তবে তার মধ্যেই সম্ভাব্য দারুণ একজন মিডল অর্ডার ব্যাটসম্যানের ছবি খুঁজে পাচ্ছেন জেমি সিডন্স! বাংলাদেশের ব্যাটিং কোচের মতে, দুর্দান্ত একজন চার নম্বর ব্যাটসম্যান হতে পারেন তামিম।
  • তামিমকে ছাড়িয়ে লিটনের রেকর্ড রেটিং পয়েন্ট
    শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টে দলের বিপর্যয়ে দুই ইনিংসেই ঢাল হয়ে দাঁড়িয়েছিলেন লিটন কুমার দাস। দুর্দান্ত এক সেঞ্চুরির পর করেছিলেন ফিফটি। এমন উজ্জ্বল পারফরম্যান্সের প্রতিফলন পড়েছে তার র‍্যাঙ্কিংয়ে। উঠেছেন ক্যারিয়ার সেরা ১২তম স্থানে।
  • ৬ ধাপ এগোলেন তামিম, ৪ ধাপ মুশফিক, ৩ ধাপ লিটন
    দুই জনের সেঞ্চুরি, এক জনের ‘প্রায়’ সেঞ্চুরি। শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও লিটন দাসের উজ্জ্বল পারফরম্যান্সের প্রতিফলন পড়েছে আইসিসি র‌্যাঙ্কিংয়ে। ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন তিন জনই। বোলারদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন সাকিব আল হাসান ও নাঈম হাসান।
  • নিচের দিকে ব্যাট করাই লিটনের জন্য ভালো মনে করেন ডমিঙ্গো
    ফর্ম, রান, ছন্দ, ধারাবাহিকতা, কোনো কিছুতেই আপাতত টেস্ট ক্রিকেটে লিটন কুমার দাসের ধারেকাছে নেই বাংলাদেশের কোনো ব্যাটসম্যান। এমন একজন ব্যাটিং অর্ডারের ছয়-সাত নম্বরে নিয়মিত খেলায় উঁকি দিতে শুরু করেছে নানা প্রশ্ন। তবে রাসেল ডমিঙ্গোর মতে, নিচের দিকে খেলাটা লিটনের ব্যাটিংয়ের জন্য সহায়ক হচ্ছে। ভবিষ্যতে লিটন নিশ্চিতভাবেই ওপরের দিকে খেলবেন বলে মনে করেন বাংলাদেশ কোচ।
  • সবার আগে ৫ হাজারে মুশফিক
    বয়সভিত্তিক পর্যায়ের ক্রিকেট খেলার দিনগুলিতে দুজন ছিলেন রুমসঙ্গী। সেই বন্ধুত্ব রয়ে গেছে এখনও। তবে  এই চট্টগ্রাম টেস্টে চলছিল দুই বন্ধুর মধুর একটি লড়াই। কে আগে স্পর্শ করবেন ৫ হাজার? তামিম ইকবালের ক্র্যাম্প সুযোগ করে দেয় মুশফিকুর রহিমের সামনে। সুযোগটি কাজে লাগিয়ে তিনিই হয়ে গেলেন ‘প্রথম।’
  • তামিমের সেঞ্চুরির দিনে শান্ত-মুমিনুলের হতাশা
    তিন উইকেট হারিয়েই দলের রান ছাড়িয়ে গেছে তিনশ। এক ব্যাটসম্যান দারুণ সেঞ্চুরি করে এখনও আউট হননি। ফিফটি পেরিয়ে যাওয়া অন্য তিন জনের দুজন অপরাজিত। দলের এমন ব্যাটিংয়ের দিনে দু-একজনের ব্যর্থতা চোখে পড়ার কথা নয়। তবে প্রেক্ষাপটই এমন যে তামিম ইকবালের সেঞ্চুরির ঝলকানির পাশে নাজমুল হোসেন শান্তর ১ ও মুমিনুল হকের ২ রানের আঁধারও চোখে পড়ছে প্রকটভাবে।
  • দাপুটে ব্যাটিংয়ে তামিমের ‘দশ’
    আসিথা ফার্নান্দোর শর্ট বলে দুর্দান্ত টাইমিংয়ে পুল শটে বাউন্ডারি। ৯৫ থেকে রান হলো ৯৯। শুধু কি ওই শট? ইনিংসজুড়েই তো কর্তৃত্ব আর দাপটের ছাপ। সেই আত্মবিশ্বাসের ছোঁয়াতেই পরের বলে সিঙ্গেল নিয়ে তামিম ইকবাল পৌঁছে গেলেন সেঞ্চুরিতে। প্রত্যাশিত সেঞ্চুরি। চেনা ব্যাটিংয়ে সেঞ্চুরি। তার নিজের জন্য কাঙ্ক্ষিত সেঞ্চুরিও।
  • ৫ বছর আর ৬১ ইনিংসের খরা কাটল তামিম-জয়ের জুটিতে
    চট্টগ্রাম টেস্টের আগে যখন এই সংস্করণে উদ্বোধনী জুটিতে শতরান পেয়েছিল বাংলাদেশ, তখনও দলের অধিনায়ক মুশফিকুর রহিম, কোচ চন্দিকা হাথুরুসিংহে। বাংলাদেশের এখনকার স্পিন কোচ রঙ্গনা হেরাথ তখনও শ্রীলঙ্কা দলে খেলে যাচ্ছেন দাপটে। সেই ম্যাচে ছিলেন অধিনায়কও। এসবই বলে দিচ্ছে, কত আগের ঘটনা সেটি। মাহমুদুল হাসান জয়ের বয়স তখনও ১৬। সেই জয় আর চেনা মুখ তামিম ইকবালকে দিয়ে এতদিন পর কাটল খরা।
  • তামিম-জয়ের ব্যাটে ৬১ ইনিংসের খরা কাটানোর আশা
    শুরুতে একটু নড়বড়ে, পরে সাবলীল। কয়েক ওভার একটু অস্বস্তিময়, পরের ওভারগুলো গতিময়। শুরুর জড়তা ঝেড়ে ফেলে সময়ের সঙ্গে দারুণ ব্যাটিং করলেন তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয়। দুজনের ব্যাটিংয়ে ছোট্ট একটি খরা কাটাল বাংলাদেশ। হাতছানি এবার আরও লম্বা খরা কাটানোর।
  • ‘রেড হট ইবাদত’ এবং তামিমের রিভার্স সুইপ
    সপ্তাহ তিনেক আগে বোলিং হাতে সেলাই পড়েছে ৭-৮টি। ইবাদত হোসেনের সেই হাতেই এখন চকচকে লাল বল। জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামের নেটে আগুনে বোলিং করে যেন জানান দিলেন, চোট সামাল দিয়ে শ্রীলঙ্কা সিরিজের জন্য তিনি তৈরি। নেটে সব ব্যাটসম্যানকেই কম বেশি ভোগালেন এই ফাস্ট বোলার। তার বোলিংয়ে মুগ্ধ বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। দুর্দান্ত একটি ডেলিভারি মাহমুদুল হাসান জয়ের হেলমেটে বাতাস লাগিয়ে গেল পেছনে। সেটি দেখে আম্পায়ারের ভূমিকায় থাকা ডোনাল্ডের উচ্ছ্বসিত উচ্চারণ, “গ্রেট ডেলিভারি… রেড হট ইবাদত..!”
  • ‘মুক্ত আবহে’ ক্রিকেটারদের আনন্দময় ঈদ
    দিন দুয়েক আগে ফেইসবুকে একটি ছবি পোস্ট করেছেন মেহেদী হাসান মিরাজ। আড়াই বছর বয়সী সন্তানকে কোলে নিয়ে তিনি লঞ্চের সারেংয়ের কক্ষে। পরের দিন পোস্ট করেছেন আরও দুটি ছবি। নদীর পাড়ে তিনি দাঁড়িয়ে, পরনে লুঙ্গি, মাথায় বাঁধা গামছা। ছবির সঙ্গে জুড়ে দিয়েছেন নিজের মনের কথা, “আমার দেশ, আমার গ্রাম, আমার শান্তির নীড়।”
  • তামিম-এনামুলের ব্যাটে জয়ে শেষ প্রাইম ব্যাংকের 
    দুইশ ছাড়ানো উদ্বোধনী জুটিতে বড় সংগ্রহের ভিত গড়ে দিলেন তামিম ইকবাল ও এনামুল হক। তামিমের ব্যাটে এলো টানা দ্বিতীয় সেঞ্চুরি। এনামুল অবশ্য অল্পের জন্য পারলেন না তিন অঙ্ক ছুঁতে। মোহাম্মদ মিঠুন খেললেন ঝড়ো ইনিংস। পরে বোলারদের নৈপুণ্যে অনায়াস জয়ে প্রিমিয়ার লিগ শেষ করল প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব।
  • তামিমের আরেকটি সেঞ্চুরি, এনামুল আউট ৯৬ রানে
    স্বপ্নের মতো কাটানো লিগের শেষ ম্যাচেও এনামুল হকের ব্যাটে রানের স্রোত। তবে হাজার রানের মাইলফলক ছোঁয়া লিগের শেষ ইনিংসের শেষটুকু ঠিক স্বপ্নের মতো হলো না তার। প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের ওপেনার আউট হয়ে গেলেন সেঞ্চুরি থেকে স্রেফ ৪ রান দূরে। তার উদ্বোধনী জুটির সঙ্গী তামিম ইকবাল অবশ্য ঠিকই আদায় করে নিলেন টানা দ্বিতীয় সেঞ্চুরি।
  • তামিম-এনামুলের জোড়া সেঞ্চুরি আর ২৩৪ রানের বিধ্বংসী জুটি
    ফজলে মাহমুদকে টানা দুটি ছক্কায় উড়িয়ে ২৭তম ওভারেই দলকে জয়ের বন্দরে পৌঁছে দিলেন এনামুল হক। ম্যাচ জুড়ে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের দাপটের প্রতিচ্ছবিও ফুটে ওঠে এতে। করিম জানাত ও রুবেল হোসেন দুর্দান্ত বোলিংয়ে প্রতিপক্ষকে অল্পতে গুটিয়ে দেওয়ার পর রান তাড়ায় ছড়ি ঘোরান এনামুল ও তামিম ইকবাল। দুই ওপেনারের অপরাজিত সেঞ্চুরিতে রূপগঞ্জ টাইগার্স ক্রিকেট ক্লাবকে স্রেফ উড়িয়ে দেয় দলটি।
  • ২০ সেঞ্চুরি আর ১০ হাজার রানে সবার আগে তামিম
    আগের ম্যাচে অল্পের জন্য সেঞ্চুরিটি হয়নি। এবার আর সেই আক্ষেপ রাখলেন না তামিম ইকবাল। আগ্রাসী এক সেঞ্চুরিতে অভিজ্ঞ ওপেনার একই ম্যাচে ছুঁলেন দারুণ দুটি মাইলফলক।
  • শেখ জামালের জয়রথ থামালেন তামিম-এনামুলরা
    জয়ের ভিত গড়া হয়ে গেছে, ছিল না রান তাড়ার চাপ। তামিম ইকবালের সামনে ছিল সেঞ্চুরির হাতছানি। কিন্তু ধৈর্য হারিয়ে ফেললেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। পারভেজ রাসুলের বল উইকেট ছেড়ে বেরিয়ে এসে খেলার চেষ্টায় হয়ে গেলেন স্টাম্পড। তার আক্ষেপের দিনে অবশ্য দাপুটে এক জয় পেল প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব। হারতে ভুলে যাওয়া শেখ জামাল ধানমণ্ডি ক্লাবকে দিল সেই তেতো স্বাদ।
  • মুক্তার-তানবীরের ব্যাটে রূপগঞ্জের অবিশ্বাস্য জয়
    পয়েন্ট থেকে তাইজুল ইসলামের নিখুঁত থ্রো ভেঙে দিল স্টাম্প, হতাশ হয়ে মাঠ ছাড়লেন সাকিব আল হাসান। শেষ ভরসাকে হারিয়ে তখন মাথায় হাত লেজেন্ডস অব রূপগঞ্জের। দলটির হার হয়তো ধরে নিয়েছিলেন অনেকেই। কিন্তু ক্রিকেট তার অননুমেয় চরিত্র আর অনিশ্চয়তার রূপ মেলে ধরল আরও একবার। অষ্টম উইকেট জুটিতে মুক্তার আলি ও তানবীর হায়দারের ব্যাটে অবিশ্বাস্যভাবে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবকে হারিয়ে দিল রূপগঞ্জ।
  • সাকিবের দ্বিতীয় বলেই আউট তামিম
    একজন ফিরেছেন যুক্তরাষ্ট্র থেকে, আরেকজন যুক্তরাজ্য থেকে। ঢাকা প্রিমিয়ার লিগে নিজেদের প্রথম দিনে দুজনের গন্তব্য বিকেএসপি। সেখানে শুরুতেই দারুণ এক ছক্কায় ডানা মেলে দিলেন তামিম ইকবাল। কিন্তু একটু পর বল হাতে নিয়ে তাকে মাটিতে নামালেন সাকিব আল হাসান।
  • ‘তামিম ভুলে গিয়েছিল, পুরো ইনিংস কীভাবে খেলেছে’
    সোজা ব‍্যাটে কী চমৎকার খেলছিলেন তামিম ইকবাল। হঠাৎ তিনি কেন অমন ঝুঁকি নিলেন, বুঝতে পারছেন না জেমি সিডন্স। বাংলাদেশের ব‍্যাটিং কোচের ধারণা, সম্ভবত বাউন্ডারি দিয়ে পঞ্চাশ ছুঁতে গিয়ে তামিম ভুলে গিয়েছিলেন, কীভাবে ব‍্যাট করছিলেন তিনি।
  • তামিমের পেটের পীড়া, শরিফুলকে বিশ্রাম
    চোট-আঘাত কাটিয়ে প্রায় এক বছর পর ডারবান টেস্ট দিয়েই সাদা পোশাকে ফেরার কথা ছিল তামিম ইকবালের। কিন্তু ম্যাচের সকালে পেটের পীড়ায় আক্রান্ত হয়ে ছিটকে গেলেন তিনি। ছোটখাটো কিছু চোট সমস্যার জন্য দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই টেস্টের একাদশে রাখা হয়নি শরিফুল ইসলামকেও।
  • ১৫ ধাপ এগোলেন তাসকিন, সেরা দশে সাকিব
    বল হাতে ধারাবাহিক পারফরম্যান্সের ছাপ পড়ছে তাসকিন আহমেদের র‍্যাঙ্কিংয়ে। আইসিসি ওয়ানডে বোলারদের তালিকায় লম্বা পদক্ষেপে ছুটে চলেছেন বাংলাদেশের এই পেসার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ ওয়ানডেতে দুর্দান্ত বোলিং করে তার উন্নতি ১৫ ধাপ।
  • এখন বিশ্বকাপ জয়ের বিশ্বাস জাগছে দলে
    চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনাল খেলা হয়েছে। দ্বিপাক্ষিক সিরিজেও স্মরণীয় কিছু সাফল্য ধরা দিয়েছে। কিন্তু বিশ্বকাপ জয়? ভাবতেও অনেকের লাগতে পারে ভয়। মনে জাগতে পারে সংশয়। তবে রাসেল ডমিঙ্গো দারুণ আত্মবিশ্বাসী। দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয়ের পর দলকে বিশ্বকাপ জয়ের বিশ্বাস জোগাচ্ছেন বাংলাদেশ কোচ।
  • ‘কোচের প্রচণ্ড বিশ্বাস ছিল, সিরিজ জিতবে বাংলাদেশ’
    জয়খরার দেশে এবার জয়ের স্বপ্ন নিয়েই গিয়েছিলেন তামিম ইকবাল। তবে সেই স্বপ্ন ছিল স্রেফ একটি ম্যাচ জয়কে ঘিরে। বাংলাদেশ অধিনায়কের আশার সীমানায় ছিল না সিরিজ জয়। কিন্তু একজন ঠিকই বিশ্বাস করেছেন। তামিম জানালেন, কোচ রাসেল ডমিঙ্গো নিজে বিশ্বাস করেছেন তো বটেই, ক্রিকেটারদের মধ্যেও সঞ্চারিত করেছেন সেই বিশ্বাস।
  • তামিম দলকে বলেছিলেন, ‘উই উইল গো ফর কিল’
    সিরিজ নির্ধারণী ম্যাচে গুরুত্বপূর্ণ টসে হেরে যাওয়া। এরপর দক্ষিণ আফ্রিকার আগ্রাসী শুরু। তামিম ইকবালের কপালে একটু চিন্তার ভাঁজই পড়ে গিয়েছিল। তবে দ্রুত দুটি উইকেট পাওয়ার পর ফিরে আসে আত্মবিশ্বাস। বাংলাদেশ অধিনায়ক তখন দলকে বলেন, এখান থেকেই চেপে ধরতে হবে প্রতিপক্ষকে। সতীর্থরা সাড়া দেন দারুণভাবে। উজ্জীবিত বাংলাদেশ অর্জন করে নেয় স্মরণীয় জয়।
  • ‘শীর্ষ তিনে থাকবে এই জয়’
    ১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ার ও চারশর কাছাকাছি ম্যাচ। দীর্ঘ পথচলায় তামিম ইকবাল অংশ হয়েছেন স্মরণীয় অনেক জয়ের। দক্ষিণ আফ্রিকায় এবারের সিরিজ জয়কে সেখানে ওপরের দিকে রাখছেন তিনি। বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের চোখে, দেশের সেরা তিন জয়ের একটি এবারের জয়।
  • ‘এটা আইপিএলের চেয়ে বড়’, তাসকিনকে তামিম
    প্রথমবার আইপিএল খেলার সুযোগ পেয়েও ফিরিয়ে দিতে হয়েছে। তাসকিন আহমেদের মনে বিষাদের মেঘের আনাগোনা থাকাটা অস্বাভাবিক ছিল না। তবে দেশের জার্সি গায়ে চাপিয়ে তিনি উড়িয়ে দিলেন সেই কালো মেঘ। বল হাতে জ্বলে উঠে এনে দিলেন বাংলাদেশের ক্রিকেটে ঝলমলে এক দিন। ম্যাচে ও সিরিজে অসাধারণ পারফরম্যান্সে দলকে জেতানোর পর এই ফাস্ট বোলার দারুণ প্রশংসা আদায় করে নিলেন অধিনায়ক তামিম ইকবালের কাছ থেকেও।
  • দ. আফ্রিকাকে গুঁড়িয়ে অবিস্মরণীয় সিরিজ জয়
    এবারের আগে দক্ষিণ আফ্রিকায় কখনও ওয়ানডে জেতেনি বাংলাদেশ। এবার হয়ে গেল প্রথম ম্যাচেই। এই সফরের আগে দক্ষিণ আফ্রিকায় ৫ উইকেট ছিল না বাংলাদেশের কোনো বোলারের, তাদের মাঠে শতরানের উদ্বোধনী জুটি ছিল না একটিও। এবার শেষ ওয়ানডেতে কেটে গেল সেই খরাও। শুরু আর শেষ ম্যাচের প্রাপ্তির সম্মিলনে দল পৌঁছে গেল এমন ঠিকানায়, কদিন আগেও যা ছিল অচেনা এক জগৎ। দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয়!
  • ‘অসমান বাউন্স হবে জানলে হয়তো আগে ব্যাট করতাম না’
    জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং নিতে এক মুহূর্ত ভাবতে হয়নি তামিম ইকবালকে। কিন্তু যে ভাবনায় তার এই সিদ্ধান্ত, তা কাজে আসেনি। বরং বাড়তি বাউন্সে নাকাল হয়েছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। অধিনায়ক বললেন, উইকেটের এই আচরণ হবে বুঝতে পারলে হয়তো পরেই ব্যাটিং করতেন তারা।
  • ইয়াসিরের উইকেট বেশি পোড়াচ্ছে অধিনায়ককে
    টপ অর্ডারের তিন ব্যাটসম্যান তখন সাজঘরে। মুশফিকুর রহিমের সঙ্গে প্রতিরোধ গড়ার চেষ্টা করছিলেন ইয়াসির আলি চৌধুরি। বাংলাদেশের জন্য বড় হুমকি হয়ে ওঠা কাগিসো রাবাদার বাউন্সার বুঝতে না পেরে আউট হয়ে যান শূন‍্য রানে জীবন পাওয়া ইয়াসিরও। অধিনায়ক তামিম ইকবালের মতে, এই উইকেটেই সবচেয়ে বড় ক্ষতিটা হয়েছে তাদের।
  • ‘সাতেই ঠিক আফিফ, মাহমুদউল্লাহকে নিয়ে চিন্তা নেই’
    ব্যাট হাতে সময়টা ভালো যাচ্ছে না মাহমুদউল্লাহর। লম্বা সময়ে ধরেই আসছে না তার বড় ইনিংস। তাই ওয়ানডে দলে তার জায়গা নিয়ে প্রশ্ন উঠছে। ছন্দে থাকা আফিফ হোসেনকে এত নিচে না খেলিয়ে মাহমুদউল্লাহর জায়গায় ছয়ে খেলানো যায় কি না এ নিয়েও বেশ চর্চা হচ্ছে। তবে তামিম ইকবাল উড়িয়ে দিয়েছেন এই আলোচনা। তিনি বলেছেন, এখনও দলের গুরুত্বপূর্ণ সদস্য মাহমুদউল্লাহ, সাতেই ঠিক আছেন আফিফ।
  • অসমান বাউন্স নয়, নিজেদেরই দুষছেন তামিম
    জোহানেসবার্গের উইকেটের অসমান বাউন্সে ধরাশায়ী হয়েছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। তাদের প্রথম চার উইকেটই পড়েছে বাড়তি লাফিয়ে ওঠা বলে। তামিম ইকবাল অবশ্য উইকেটের দায় দিতে নারাজ। নিজেরা ভালো খেলতে না পারার কথা অকপটে স্বীকার করে নিয়েছেন সফরকারী অধিনায়ক।
  • ৪ ওভারে ৩৮ রান দিয়ে কী ভাবছিলেন মিরাজ?
    পঞ্চম বোলারের জন‍্য বিপদে পড়ে যাবে না তো বাংলাদেশ? মেহেদী হাসান মিরাজের প্রথম স্পেল শেষে ধীরে ধীরে প্রশ্ন উঠছিল। অধিনায়ক তামিম ইকবালের কপালেও নিশ্চয় পড়ছিল চিন্তার ভাঁজ। তবে বোলার মিরাজ নিজে কী ভাবছিলেন, ম‍্যাচের একদিন পর নিজেই জানালেন তরুণ এই অফ স্পিনিং অলরাউন্ডার।
  • ‘আমাকে বল দেন, ম্যাচ ঘুরিয়ে দেব’
    নিজেদের আর কোনো দল যা পারেনি, তাই করে দেখাতে অধিনায়ক তামিম ইকবালের চাওয়া ছিল সাহসী ক্রিকেট। সেটা পুরোপুরিই দেখিয়েছে তার দল। মেহেদী হাসান মিরাজ ছিলেন আরও বেশি সাহসী। ৪ ওভারে ৩৮ রান দিয়েও মনোবল হারাননি তিনি; বরং তামিমের কাছে নিজেই আবার চেয়ে নেন বোলিং। দলের জয়ে রাখেন অবদান।
  • ইয়াসিরের ইনিংস খুবই স্পেশাল: তামিম
    প্রথম ৩০ ওভারে দলের রান কেবল ১৩৫। সেখান থেকে সংগ্রহ তিনশর আশেপাশে নিতে দরকার ছিল একটা জুটি। এক প্রান্তে নিজের মতো করে খেললেন সাকিব আল হাসান। আরেক প্রান্তে তাকে দারুণ সঙ্গ দিলেন ইয়াসির আলি চৌধুরি। বাংলাদেশ পেয়ে গেল সেই কাঙ্ক্ষিত জুটি। দক্ষিণ আফ্রিকায় স্বাগতিকদের বিপক্ষে প্রথম জয়ের পর ম্যাচ সেরা সাকিব ও অধিনায়ক তামিম ইকবাল প্রশংসায় ভাসালেন এই তরুণ মিডল অর্ডার ব্যাটসম্যানকে। 
  • সাহসী ক্রিকেট দিয়ে ভাগ‍্য পরিবর্তনের আশায় বাংলাদেশ
    সবশেষ সফর ছিল রীতিমত দুঃস্বপ্ন। দক্ষিণ আফ্রিকায় ২০১৭ সালে স্বাগতিকদের বিপক্ষে লড়াইও করতে পারেনি বাংলাদেশ। পাঁচ বছর পর সেখানে ফিরে ব‍্যর্থতার বৃত্ত ভাঙার একটা পথ পেয়েছেন তামিম ইকবাল। বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মনে করেন, শুরুটা ভালো করার পর ধরে রাখতে হবে এর ধারা এবং একই সঙ্গে খেলতে হবে সাহসী ক্রিকেট। 
  • সেঞ্চুরিয়নে যে চ্যালেঞ্জ দেখছেন তামিম
    ছোট মাঠ, দ্রুতগতির আউটফিল্ড, বড় রান হয় প্রায় নিয়মিত। সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্ক মাঠটি সম্পর্কে ভালোই ধারণা আছে তামিম ইকবালের। তাই এখানকার চ্যালেঞ্জটাও তিনি জানেন। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মনে করেন, এখানে শুরু থেকে তাদের ওপর চড়াও হতে পারে দক্ষিণ আফ্রিকা। তাই নিজেদের শুরুটা ভালো করার প্রয়োজন দেখছেন তিনি।
  • সাকিবকে বিশ্রাম দেওয়ার বার্তা পাইনি: তামিম
    অনেক অনিশ্চয়তা, টানাপোড়েন আর নাটকীয়তার পর সাকিব আল হাসান দক্ষিণ আফ্রিকা সফরে গেছেন বটে, তবু প্রশ্ন থাকছে-পুরো সিরিজে তাকে পাওয়া যাবে তো? সব ম্যাচ খেলবেন তিনি? সব কৌতূহলই মেটালেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। বললেন, বাঁহাতি স্পিনিং অলরাউন্ডারকে গোটা ওয়ানডে সিরিজে পাওয়া যাবে বলেই জানেন তিনি।
  • ‘স্পেশাল’ জয়ে নিগারদের অভিনন্দন জানালেন তামিমরা
    ২০১৮ সালে মেয়েদের এশিয়া কাপ ফাইনালের শেষ সময়টুকু একসঙ্গে দেখেছিলেন ছেলেদের জাতীয় দলের ক্রিকেটাররা। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের ড্রেসিং রুমে তারা চোখ রেখেছিলেন টিভি পর্দায়। মেয়েরা জিততেই ছেলেরা ফেটে পড়েছিলেন উল্লাসে। এবার ছেলেদের দল আছে দক্ষিণ আফ্রিকা সফরে। সেখান থেকে ম্যাচ তারা দেখতে পেরেছেন কিনা, জানা যায়নি। তবে ইতিহাস গড়া জয়ের পর মেয়েদের দলকে শুভেচ্ছা ঠিকই জানালেন ছেলেরা।
  • নেতৃত্বের শিক্ষাসফর চলছে তামিমের
    ওয়ানডে দলের পূর্ণকালীন অধিনায়ক হিসেবে এক বছরের বেশি সময় পেরিয়ে গেছে। মধুচন্দ্রিমার সময়টুকুও শেষ। সামনে অপেক্ষায় কঠিন চ্যালেঞ্জ। তবে নেতৃত্বের ক্লাসে এখনও নিজেকে ছাত্র হিসেবেই দেখছেন তামিম ইকবাল। বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের কাছে প্রতিটি ম্যাচই শেখার মঞ্চ।
  • ডি কক-রাবাদারা থাকায় খুশি তামিম
    একজন-দুজন নয়, প্রথম পছন্দের আটজন ক্রিকেটারকে পাওয়া নিয়ে শঙ্কায় ছিল দক্ষিণ আফ্রিকা। শেষ পর্যন্ত সেই শঙ্কা সত্যি হয়নি। তাতে তারা যেমন স্বস্তি পাচ্ছেন, তেমনি রোমাঞ্চের ঢেউ আছড়ে পড়ছে বাংলাদেশ দলেও। দক্ষিণ আফ্রিকা পুরো শক্তির স্কোয়াড ঘোষণা করায় খুশির দোলা জাগছে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের মনে। চ্যালেঞ্জ যত বড়, প্রাপ্তির হাতছানিও যে তত বেশি!
  • ‘ফিল্ডিংয়ে উন্নতি করতেই হবে, লুকানোর কিছু নেই’
    কোনো ম্যাচে বোলিং খারাপ হয় তো কোনো ম্যাচে ব্যাটিং। এই দুই বিভাগে ভালোর চক্রও আসে ঘুরে-ফিরে। কিন্তু একটা জায়গায় বাংলাদেশ বেশ ধারাবাহিক। ম্যাচের পর ম্যাচে ফিল্ডিং খারাপ! কখনও কম খারাপ, কখনও বেশি। কখনও সহজ ক্যাচ পড়ে, কখনও কঠিন। দলের এই ঘাটতি নিয়ে দুর্ভাবনার কথা অকপটেই স্বীকার করলেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে লিটন, পেছালেন মুশফিক-মিরাজ
    আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন লিটন কুমার দাস। আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠেছেন বাংলাদেশের ওপেনার। অবনতি হয়েছে মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজের।
  • ‘লজ্জার কিছু নেই, আরও ভালো হতে হবে আমাকে’
    একজনের আন্তর্জাতিক ক্যারিয়ার ১৫ বছরের, অভিজ্ঞতা সাড়ে তিনশর বেশি ম্যাচের। আরেকজন তরুণ এক পেসার, আন্তর্জাতিক ক্যারিয়ারের সবে হাঁটি হাঁটি পা পা চলছে। আফগানিস্তানের সেই ২১ বছর বয়সী ফজলহক ফারুকি এবার নাকানিচুবানি খাইয়েছেন অভিজ্ঞতায় সমৃদ্ধ তামিম ইকবালকে। দুঃস্বপ্নের মতো কাটানো সিরিজ শেষে অবশ্য বিব্রত নন বাংলাদেশ অধিনায়ক। নিজের ব্যর্থতা মেনে নিয়েই বাংলাদেশ অধিনায়ক জানালেন উন্নতি করার তাড়না।
  • ‘ভুল সময়ে আউট হয়েছে লিটনও’
    লিটন দাস একাই করেন ৮৬ রান, দলে বাকি সবার ব‍্যাট থেকে আসে কেবল ৯৭। এরপরও দলের সংগ্রহ বড় না হওয়ায় ওপেনারেরও কিছুটা দায় দেখছেন তামিম ইকবাল। বাংলাদেশ অধিনায়কের মতে, ভুল সময়ে আউট হয়েছিলেন লিটন। ছন্দে থাকা এই ডানহাতি ব‍্যাটসম‍্যানও মনে করেন, তিনি আরও কয়েক ওভার ক্রিজে থাকলে খেলার চিত্রটা ভিন্নরকম হতে পারতো।
  • সিরিজের ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ’ ম‍্যাচে হেরে ভীষণ হতাশ তামিম
    প্রথম দুই ম‍্যাচ জিতে সিরিজ নিশ্চিত হলেও পূর্ণ ৩০ পয়েন্টের লক্ষ‍্য পূরণ করতে তৃতীয় ম‍্যাচটা সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে হচ্ছিল তামিম ইকবালের কাছে। এই ম‍্যাচেই কি-না তিন বিভাগে ব‍্যর্থ হলো বাংলাদেশ। ব‍্যাটিং হলো খুব খারাপ, বোলিং হলো সাদামাটা আর ফিল্ডিং হলো বেশ বাজে। তাতে সিরিজ জয়ের পরও তামিমের কণ্ঠে ফুটে উঠল একরাশ হতাশা।
  • ‘বাংলাদেশকে ভালোবেসেছিলাম, কিছু লোক বিশ্বাস করেনি’
    বাংলাদেশের প্রধান কোচ হিসেবে দায়িত্বে থাকার সময় জেমি সিডন্সের ভালো-মন্দ নিয়ে আলোচনা-সমালোচনা ছিল অনেক। তবে তার একটি ব্যাপার নিয়ে কারও কোনো সংশয় ছিল না, এই দেশের প্রেমে মজে গিয়েছিলেন তিনি। তবে দায়িত্ব শেষে তাকে ফিরে যেতে হয়। দীর্ঘ প্রায় এক যুগ পর ফিরে এই অস্ট্রেলিয়ান কোচ আবার তুলে ধরলেন বাংলাদেশের প্রতি তার আবেগ ও অনুরাগের কথা। আগেরবার তার বিদায়টা যেমন ছিল, সেটি নিয়ে অভিমানের সুরও ফুটে উঠল কণ্ঠে।
  • তামিমের ‘এলবিডব্লিউ রোগ’ সারিয়ে তুলবেন সিডন্স
    একই বোলার, একই ধরনের ডেলিভারি এবং প্রায় একইভাবে এলবিডব্লিউ। আফগানিস্তানের বিপক্ষে প্রথম দুই ম্যাচে ফজলহক ফারুকি এভাবেই শিকার করেছেন তামিম ইকবালের উইকেট। বাংলাদেশের ব্যাটিং কোচের দায়িত্ব নেওয়ার পর প্রথম দুই ম্যাচে জেমি সিডন্স ড্রেসিং রুম থেকে দেখলেন শিষ্যকে এভাবেই সহজ শিকার হতে। সমস্যার সমাধানও বের করে ফেলেছেন তিনি। তবে বলে রাখলেন, সময় লাগবে কিছু।
  • তামিম-মুশফিকের ভাবনা থেকে চট্টগ্রামে গোটা সিরিজ ও ঘাসের উইকেট
    দ্বিপাক্ষিক সিরিজগুলোয় যেখানে মিরপুরের বাইরে একাধিক ম্যাচ কখনোই খুব একটা রাখা হয় না, এবার সেখানে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের সব ম্যাচই চট্টগ্রামে। প্রথম দুই ম্যাচে দেখা গেল, এই মাঠের চেনা উইকেটের চেয়েও কিছুটা ভিন্ন উইকেট। সিরিজ জয়ের পর তামিম ইকবাল খোলাসা করলেন, কয়েক মাস আগেই হয় এই সিদ্ধান্ত। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে কথোপকথনে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক শোনালেন এই সিরিজের জন্য তাদের বিশেষ পরিকল্পনার নানা দিক। কথা বললেন দল সংশ্লিষ্ট আরও অনেক কিছু নিয়ে।
  • ‘লিটন-মুশফিকের জুটি ছিল জয়ের ভিত’
    টানা দুই ম‍্যাচে দুটি রেকর্ড জুটি পেল বাংলাদেশ। আগের দিন আফগানিস্তানের মুঠো থেকে জয় কেড়ে নিয়েছিলেন আফিফ হোসেন ও মেহেদী হাসান মিরাজ। এবার লিটন দাস ও মুশফিকুর রহিম চমৎকার জুটিতে গড়ে দিলেন ম‍্যাচের ভাগ‍্য। তৃতীয় উইকেটে বাংলাদেশের প্রথম দুইশ ছোঁয়া জুটি উপহার দেওয়া দুই ব‍্যাটসম‍্যানকে প্রশংসায় ভাসালেন তামিম ইকবাল।
  • উইকেটের জন‍্য তামিমের ভরসা তাসকিন
    রহমত শাহর সঙ্গে জমে গিয়েছিল নাজিবউল্লাহ জাদরানের জুটি। ক্রমেই বাড়ছিল রানের গতি। মাথা ব‍্যথার কারণ হয়ে ওঠা জুটি ভাঙতে তামিম ইকবাল হাত বাড়ান তাসকিন আহমেদের দিকে। অধিনায়ককে হতাশ করেননি গতিময় এই পেসার। দুর্দান্ত এক বলে রহমতকে বোল্ড করে ভেঙে দেন জুটি। এমন সব ডেলিভারির জন‍্য তাসকিন এখন হয়ে ওঠেছেন উইকেটের জন‍্য তামিমের মূল অস্ত্র।
  • এমন জয় বিশ্বাস করতে পারছেন না তামিমও
    রশিদ খানের শর্ট বল কাট করার চেষ্টায় মাহমুদউল্লাহ যখন ক‍্যাচ দিলেন, অনেকেই ভেবেছিলেন বাংলাদেশের আশা শেষ। সেই দলে আছে তামিম ইকবালেরও নাম। ৪৫ রানে ৬ উইকেট হারানোর পর আর জেতার কথা ভাবতে পারেননি বাংলাদেশ অধিনায়ক। কিন্তু তাকে বিস্ময়ের সাগরে ভাসিয়ে দলকে ঠিকই জয়ের বন্দরে পৌঁছে দেন দুই তরুণ, আফিফ হোসেন ও মেহেদী হাসান মিরাজ।
  • প্রিয় সংস্করণে অস্বস্তির প্রতিপক্ষের সামনে বাংলাদেশ
    হাসি, মজা, পরস্পর নানা খুনসুটি চলল সমানে। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং ঝালাই করে নেওয়ার পালা তো ছিলই, বাংলাদেশের অনুশীলনে মঙ্গলবার বয়ে গেল যেন আনন্দের নহরও। এক মাস ধরে বিপিএল খেলার ধকল এখনও রয়ে যাওয়ার কথা। তবে ক্রিকেটারদের দেখে মনে হলো দারুণ চনমনে। দীর্ঘ বিচ্ছেদের পর প্রিয় কিছুকে সামনে পেলে মনে যেমন আনন্দের নাচন খেলে যাওয়ার কথা!
  • ব্যাটিং কোচ সিডন্সের প্রথম দিন
    চেনা আঙিনা, পুরনো কিছু মুখ, নতুন দায়িত্ব আর নতুন চ্যালেঞ্জ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে মঙ্গলবার একবিন্দুতে মিশে গেল জেমি সিডন্সের অতীত আর বর্তমান। বাংলাদেশের সাবেক প্রধান কোচ কাজ শুরু করলেন নতুন ব্যাটিং কোচ হিসেবে।
  • মুজিব-রশিদ-নবির স্পিন সামলাতে প্রস্তুত বাংলাদেশ
    প্রতিপক্ষের প্রতি সমীহ দেখানোয় কখনোই কার্পণ্য করেন না তামিম ইকবাল। মুজিব উর রহমান, রশিদ খান ও মোহাম্মদ নবিকে নিয়ে গড়া আফগানদের স্পিন বোলিং আক্রমণ তার চোখে সবার সেরা। তবে সংস্করণ যখন ওয়ানডে আর সেটাও দেশের মাটিতে, এই বোলিংয়ের বিপক্ষেও খুব বেশি চিন্তার কিছু দেখেন না বাংলাদেশ অধিনায়ক। তিনি নিশ্চিত, নিজেদের ঠিক মতো প্রয়োগ করা গেলে খুব ভালোভাবে সামাল দেওয়া যাবে আফগানিস্তানের স্পিন ত্রয়ীকে।
  • গ্যালারিতে দর্শকের অপেক্ষায় তামিম
    বাংলাদেশ খারাপ খেললে যে মাঠে দুয়েকবার দর্শকরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখাননি, তা নয়। তবে বেশিরভাগ সময়ই ম‍্যাচের অন্তিম সময় পর্যন্ত তারা সমর্থন দেন দলকে। বিষয়টা ভীষণ ভালো লাগে তামিম ইকবালের। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক বললেন, গ‍্যালারি ভর্তি এমন দর্শকদের মাঝে খেলতে পেরে নিজেদের ভাগ‍্যবান মনে করেন তারা।
  • নাফিস-তামিমের ‘পেশাদারিত্ব আগে, সম্পর্ক পরে’
    দুই ভাই এগিয়ে এলেন একসঙ্গেই। সংবাদ সম্মেলনে অধিনায়কের নির্ধারিত চেয়ারে বসলেন ছোট ভাই। পাশে দাঁড়িয়ে বড় ভাই সঞ্চালকের ভূমিকায়। তাদের বাসায় এই দৃশ্য কল্পনা করা হয়তো কঠিন। কিন্তু মাঠে এখন এটিই বাস্তবতা। তামিম ইকবাল যেমন বললেন, জাতীয় দলের দায়িত্ব পালনের সময় পেশাদারিত্বই তাদের কাছে সবকিছুর আগে।
  • বিপিএল ধারাভাষ্যে তামিম-চমক
    সব ঠিকঠাক থাকলে এই ম্যাচটিতে মাঠের ভেতরেই থাকতে পারতেন তামিম ইকবাল। কিন্তু প্লে অফের আগেই বিপিএল থেকে ছিটকে গেছে তার দল। মাঠে তবু তাকে ঠিকই দেখা গেল, তবে ভিন্ন ও নতুন ভূমিকায়। ধারাভাষ্যে অভিষেক হয়ে গেল বাংলাদেশের সফলতম ব্যাটসম্যানের।
  • যেভাবে চট্টগ্রামের অসাধারণ জয়, ঢাকার অবিশ্বাস্য হার
    দুর্দান্ত এক ম্যাচের স্বাক্ষী হলো বিপিএল ও সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। ক্রিকেটের অননুমেয় চরিত্র আর অনিশ্চয়তার রূপ ফুটে উঠল আরও একবার। জয়ের নাগালে থাকা মিনিস্টার ঢাকাকে হতাশ করে দারুণ জয়ের উল্লাসে মেতে উঠল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।
  • ঢাকার মুঠো থেকে জয় বের করে নিলেন শরিফুল-মৃত্যুঞ্জয়
    মোহাম্মদ নাঈম শেখ ড্রাইভ করলেন সোজা ব্যাটে। কিন্তু যথেষ্ট জোর হলো না মারে। মৃত্যুঞ্জয় চৌধুরির কণ্ঠের জোর অবশ্য শোনা গেল অনেক দূর থেকেও। অসাধারণ বোলিংয়ে ম্যাচ জয়ের আনন্দ চিৎকার! তার সতীর্থরাও তখন খুশিতে আত্মহারা হয়ে ছুটছে দিগ্বিদিক। অবিশ্বাস্য এক জয়ের উচ্ছ্বাস তো এমন বাঁধনহারাই হওয়ার কথা। তামিম ইকবালের চোখেমুখে তখন রাজ্যের অন্ধকার। শুরু থেকে শেষ পর্যন্ত দারুণ খেলেও ঢাকার ওপেনার অসহায় হয়ে দেখলেন প্রতিপক্ষের উল্লাস।
  • তামিমের ব্যাটিংয়ে মুগ্ধ মাহমুদউল্লাহ, তবে কথা হয়নি ফেরা নিয়ে
    ২২ গজে স্থিরতা, ড্রেসিং রুমের নির্ভরতা। এবারের বিপিএলে তামিম ইকবালকে এভাবেই দেখছেন মিনিস্টার ঢাকা অধিনায়ক মাহমুদউল্লাহ। তবে তিনি তো শুধু বিপিএল দলের নন, জাতীয় দলেরও টি-টোয়েন্টি অধিনায়ক। এমন ফর্মে থাকা একজনকে জাতীয় দলে না পাওয়ার ব্যাপারটিও তার ভাবনায় নাড়া দেওয়ার কথা। মাহমুদউল্লাহ অবশ্য বললেন, তামিমের ব্যক্তিগত সিদ্ধান্তকে তিনি সম্মান করেন।
  • খোলস ছেড়ে বেরিয়ে ভয়ঙ্কর সুন্দর তামিম
    আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে ছয় মাসের বিরতির আনুষ্ঠানিক ঘোষণাই নির্ভার করে তুলল তামিম ইকবালকে? তার ব্যাটিং তো এমন ভাবনার পক্ষেই স্বাক্ষী দিচ্ছে! বিপিএলে এবার প্রথম দুই ম্যাচে ফিফটি করলেও ইনিংস গড়া আর শেষ হওয়া, সবই ছিল প্রশ্নবিদ্ধ। পরের দুই ম্যাচে তো শুরুতেই শেষ। সেই তামিম বিরতির ঘোষণা দেওয়ার পরদিনই পুরো ভিন্ন চেহারায়!
  • তামিমের সেঞ্চুরিতে যত রেকর্ড
    একটি সেঞ্চুরি ও রেকর্ড বইয়ে খানিকটা তোলপাড়! বিপিএলের ব্যাটিং রেকর্ডের নানা পাতায় আগে থেকেই ছিল তামিম ইকবালের নাম। মিনিস্টার ঢাকার হয়ে শুক্রবার সিলেট সানরাইজার্সের বিপক্ষে ১১১ রানের অপরাজিত ইনিংসে অভিজ্ঞ ওপেনার গড়লেন নতুন কিছু কীর্তি, ছুঁলেন কিছু রেকর্ড, কোথাও আবার ছাড়িয়ে গেলেন নিজেকে।
  • টি-টোয়েন্টি থেকে বিরতি নিয়ে যা বললেন তামিম
    তামিম ইকবালের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক‍্যারিয়ার কি শেষ? অভিজ্ঞ ওপেনার এই সংস্করণে দেশের জার্সিতে শেষ ম্যাচটি খেলে ফেলেছেন? কদিন ধরে এরকম নানা জল্পনা-কল্পনার মধ‍্যে মুখ খুললেন তামিম। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক খোলাসা করলেন তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের ভবিষ্যৎ ভাবনা।
  • আগামী ৬ মাস তামিমের ভাবনায় নেই আন্তর্জাতিক টি-টোয়েন্টি
    অন্তত আগামী ৬ মাস আন্তর্জাতিক টি-টোয়েন্টি নিয়ে ভাবতে চান না তামিম ইকবাল। তার আশা, বাংলাদেশ টি-টোয়েন্টি দলে তাকে আর কখনোই প্রয়োজন হবে না। তরুণদের পর্যাপ্ত সুযোগ দেওয়ার অনুরোধও করলেন তিনি। ৬ মাস পরও যদি বাংলাদেশ দলের তাকে প্রয়োজন হয় এবং তিনি নিজে যদি প্রয়োজন মনে করেন, তাহলে আবার ভেবে দেখবেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।
  • ‘উইকেটকে দোষ দিয়ে লাভ নেই’
    উইকেটের মন্থরতা ও অসম বাউন্সে ধুঁকতে হয়েছে। আম্পায়ারদের বাজে সিদ্ধান্তেও ভুগতে হয়েছে। তবে পারিপার্শ্বিক এসব কিছুকেই কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন না তামিম ইকবাল। মিনিস্টার ঢাকার অভিজ্ঞ ব্যাটসম্যান তুলে ধরলেন নিজেদের ব্যর্থতার কথাই।
  • তামিমের ‘সমস্যা’ জানতে কথা বলবেন খালেদ মাহমুদ
    তামিম ইকবালের অনুরোধ মেনে তাকে ফেরাতে জোর করবেন না বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। তবে এই অধ্যায়ের এখানেই শেষ দেখছেন না খালেদ মাহমুদ। তিনি এখনও অবকাশ দেখছেন আলোচনার। তামিমের সঙ্গে কথা বলে সমস্যার গভীরে যাওয়ার চেষ্টা করবেন বিসিবির এই পরিচালক ও জাতীয় দলের টিম ডিরেক্টর।
  • টি-টোয়েন্টি আর খেলতে চায় না তামিম: বিসিবি সভাপতি
    তামিম ইকবালের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের আপাতত সমাপ্তি বলেই ধরে নেওয়া যায়। বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, এই সংস্করণে বাংলাদেশের হয়ে আর খেলতে ইচ্ছুক নন অভিজ্ঞ ওপেনার। ফেরার জন্য জোর না করতেও তামিম অনুরোধ করেছেন বোর্ড প্রধানের কাছে।
  • রনি-থিসারার ব‍্যাটে তামিম-মাহমুদউল্লাহদের হার
    বিপিএলের উদ্বোধনী ম‍্যাচে রানের জন‍্য সংগ্রাম করলেন দুই দলের ব‍্যাটসম‍্যানরা। তবে দ্বিতীয় ম‍্যাচে দেখা গেল অন‍্য চিত্র। তামিম ইকবালের ফিফটি এবং মোহাম্মদ শাহজাদ ও মাহমুদউল্লাহর ঝড়ো ব‍্যাটিংয়ে বড় সংগ্রহ গড়ল মিনিস্টার গ্রুপ ঢাকা। রনি তালুকদার, আন্দ্রে ফ্লেচার ও থিসারা পেরেরার বিস্ফোরক ব্যাটিংয়ে অনায়াসে সেই রান পেরিয়ে গেল খুলনা টাইগার্স।
  • মাশরাফি-তামিমদের নেতৃত্ব পেয়ে ‘চাপ নেই’ মাহমুদউল্লাহর
    বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়ক ও বিপিএলের সফলতম অধিনায়ক এই দলে। আছেন এখনকার ওয়ানডে অধিনায়কও। দলে নেতৃত্ব দেওয়ার মতো অভিজ্ঞ ক্রিকেটার আছেন আরও কজন। তবে শেষ পর্যন্ত মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল বা অন্য কেউ নন, বিপিএলে মিনিস্টার ঢাকার নেতৃত্ব পেলেন বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • ফেরার ম্যাচে নিষ্প্রভ তামিম, উজ্জ্বল মুস্তাফিজ
    চোট কাটিয়ে লম্বা সময় পর মাঠে ফেরা তামিম ইকবাল ধুঁকলেন ব্যাট হাতে। টিকে থাকার লড়াই চালিয়ে ফিরলেন ব্যর্থ হয়ে। মুস্তাফিজুর রহমান, নাহিদুল ইসলামদের দুর্দান্ত বোলিং সামলে ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলকে কোনোরকম লড়াইয়ের পুঁজি এনে দিলেন ইমরুল কায়েস। রান তাড়ায় ব্যাটসম্যানদের মিলিত চেষ্টায় লক্ষ্য সহজেই ছুঁয়ে ফেলল বিসিবি দক্ষিণাঞ্চল।
  • মাহমুদউল্লাহর সঙ্গে বিবাদের গুঞ্জন, তামিম শোনালেন ‘ছোটগল্প’
    গুঞ্জনের সূত্রপাত মাস তিনেক আগে। সময়ের সঙ্গে তা ডালাপালা ছড়ায় নানাদিকে। বিপিএল ড্রাফট শেষে সেই ডালপালাগুলি ছেটে দেওয়ার চেষ্টা করলেন তামিম ইকবাল। মাহমুদউল্লাহর সঙ্গে একই দলে জায়গা পাওয়ার পর বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক বললেন, টি-টোয়েন্টি অধিনায়কের সঙ্গে তার সম্পর্ক শীতল নয়। একই সুর মাহমুদউল্লাহর কণ্ঠেও।
  • বাংলাদেশ ক্রিকেটের পেছন পানে হাঁটার বছর
    আলো ঝলমলে কিছু সংখ্যা। কিন্তু সেই আলোর গভীরে আঁধার। রেকর্ড ফুটিয়ে তুলছে উজ্জ্বল কিছু পরিসংখ্যান। কিন্তু সেসবের আড়ালে কেবলই অমানিশা। ২০২১ সালে হাতছানি ছিল অনেক অর্জন ও প্রাপ্তির, প্রতি বছরের মতোই সুযোগ ছিল সামনে এগিয়ে চলার। কিন্তু বাংলাদেশের ক্রিকেট এ বছর ছিল উল্টো রথের যাত্রী।
  • নেটে ফিরলেন তামিম
    মাঠে ফেরার লড়াইয়ের শেষ ধাপ শুরু করেছেন তামিম ইকবাল। আঙুলের চোট থেকে সেরে উঠে ফিরেছেন ব‍্যাটিং অনুশীলনে। প্রথম দিন সামলেছেন কেবল থ্রো ডাউন ও অফ স্পিন।
  • সাকিব-তামিমের অনুপস্থিতিতে ভাবনায় মুমিনুল
    চোট সমস্যায় দলে নেই এক ঝাঁক ক্রিকেটার। সবার অভাবই অনুভূত হবে। তবে সাকিব আল হাসান ও তামিম ইকবালের শূন্যতাই হয়ত বেশি ভোগাবে বাংলাদেশকে। অভিজ্ঞ এই দুই ক্রিকেটারের অনুপস্থিতিতে নিজের ও মুশফিকুর রহিমের বাড়তি দায়িত্ব নিয়ে খেলতে হবে বলে মনে করেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক।
  • নিউ জিল্যান্ড সিরিজও শেষ তামিমের
    আঙুলে শেষ পর্যন্ত অস্ত্রোপচার লাগছে না। তামিম ইকবালের জন্য যা স্বস্তির খবরই। তবে বাংলাদেশ দলের জন্য অস্বস্তির খবরও আছে। অন্তত ডিসেম্বরের শেষ সপ্তাহের আগে ব্যাট হাতে ফেরা হচ্ছে না তার। নিউ জিল্যান্ড সফরে তাই যেতে পারবেন না অভিজ্ঞ এই ওপেনার।
  • পাকিস্তান সিরিজ শুরুর আগেই শেষ তামিমের
    আঙুলের চোট কাটিয়ে কদিন ধরে নেটে ব্যাটিং করছিলেন তামিম ইকবাল। কিন্তু ব্যথা ও ফোলা কমছিল না। চোটের অবস্থা বুঝে দেখার জন্য তাই রোববার এক্স-রে করান তিনি। সেই এক্স-রে বয়ে আনল দুঃসংবাদ। তার আঙুলে ধরা পড়ল নতুন চিড়। বাঁহাতি ওপেনার আবার ছিটকে গেলেন মাঠের বাইরে।
  • মাশরাফি-তামিমের সঙ্গে বোর্ড প্রধানের বৈঠক, কোচকে নিয়ে উভয় সঙ্কট
    টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ভরাডুবির পর অস্থিরতা চলছে বিসিবিতে। সঙ্কট এত রকমের যে, বোর্ড কর্তারা বুঝে উঠতে পারছেন না কোন দিক তারা কীভাবে সামলাবেন। বিসিবি প্রধান নাজমুল হাসান গত কয়েক দিনে দফায় দফায় সভা করেন বোর্ড পরিচালক ও নির্বাচকদের সঙ্গে। সম্ভাব্য করণীয় নিয়ে নিজ বাসায় শুক্রবার বিকেলে বোর্ড প্রধান কথা বলেন মাশরাফি বিন মুর্তজা ও তামিম ইকবালের সঙ্গেও।
  • সেমি-ফাইনাল খেলতে পারা হবে দারুণ অর্জন: তামিম
    চোট থেকে ফেরার লড়াইয়ে পুনর্বাসনের অংশ হিসেবে নেপালে ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে গিয়েছিলেন তামিম ইকবাল। কিন্তু দেশে ফেরেন নতুন চোট নিয়ে। আঙুলে ব্যান্ডেজ নিয়ে আপাতত বাসায় সময় কাটছে তার। বাংলাদেশ দল বিশ্বকাপে, তিনি দেশে বসে, এই অভিজ্ঞতাও তার জন্য নতুন। টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে নিজেকে সরিয়ে নেওয়া ওপেনার তার এই সিদ্ধান্ত, সিদ্ধান্তের পর নানা বিতর্ক, বিশ্বকাপে বাংলাদেশের সম্ভাবনা, নিজের চোট ও প্রাসঙ্গিক আরও অনেক কিছু নিয়ে কথা বললেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া সাক্ষাৎকারে।
  • আঙুলে চিড় নিয়ে নেপাল থেকে ফিরলেন তামিম
    প্রথমবারের নেপাল অভিযান খুব সুখকর হলো না তামিম ইকবালের জন্য। ব্যাট হাতে খুব একটা রান করতে পারেননি। উল্টো চোট নিয়ে ছিটকে গেলেন মাঠের বাইরে। আঙুলে চিড় ধরায় তিন থেকে চার সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে বাংলাদেশের অভিজ্ঞ ওপেনারকে।
  • তামিমের ব্যর্থতার দিনে ভৈরাওয়ার জয়
    আগের ম্যাচের পারফরম্যান্স এবার আর ধরে রাখতে পারেননি তামিম ইকবাল। আউট হয়ে গেছেন একটি চার মেরেই। তবে বড় স্কোর গড়ে জয় তুলে নিয়েছে তার দল ভৈরাওয়া গ্ল্যাডিয়েটর্স।
  • তামিমের উজ্জ্বল দিনে ভৈরাওয়ার জয়
    চোট কাটিয়ে ব্যাটিংয়ে ফিরে রান পাচ্ছিলেন না তামিম ইকবাল। আগের দুই ম্যাচে ভালো কিছুর আভাস মিললেও শেষটা হয় হতাশায়। অবশেষে রানের দেখা পেলেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক। এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল) দারুণ এক ইনিংসে দলের জয়ে রাখলেন অবদান।
  • তামিমের ব্যর্থতার দিনে শেষ বলের ছক্কায় ম্যাচ টাই
    ভালো কিছুর ইঙ্গিত দিয়ে আবারও হতাশ করলেন তামিম ইকবাল। আগের ম্যাচের মতো এবারও ইনিংস বড় করতে পারলেন না বাঁহাতি এই ওপেনার। বাংলাদেশ ওয়ানডে অধিনায়কের হতাশার দিনে শেষ বলে ছক্কায় ম্যাচ টাই করল ভৈরাওয়া গ্ল্যাডিয়েটর্স।
  • চার-ছক্কা মেরেই শেষ তামিম
    দারুণ দুটি শট খেলে ইঙ্গিত দিলেন বড় কিছুর। কিন্তু ইনিংস টেনে নিতে পারলেন না তামিম ইকবাল। এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল) তার দল অবশ্য পেল বড় জয়।
  • তামিমের ফেরার ম্যাচ ভেসে গেল বৃষ্টিতে
    চোট কাটিয়ে মাঠে ফিরলেন তামিম ইকবাল। তবে কেবল ফিল্ডিংই করতে পারলেন, ব্যাটিংয়ের সুযোগ হলো না। বৃষ্টিতে ভেসে গেল এভারেস্ট প্রিমিয়ার লিগে (ইপিএল) তাদের ম্যাচ।
  • ইপিএল খেলতে ভোরে নেপাল যাচ্ছেন তামিম
    খেলার বাইরেও নানা দেশে-শহরে ঘুরে বেড়াতে ভালোবাসেন তামিম ইকবাল। তবে ঘরের কাছে নেপালে কখনও যাওয়া হয়নি তার। এবার ‘রথ দেখা আর কলা বেচা’ একসঙ্গেই হয়ে যাবে। এভারেস্ট প্রিমিয়ার লিগ (ইপিএল) খেলতে হিমালয়ের দেশে যাচ্ছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
  • মালিঙ্গার অবসরে যে কারণে খুশি তামিম
    সম্প্রতি লাসিথ মালিঙ্গার অবসর ঘোষণায় ক্রিকেট বিশ্বজুড়ে বয়ে যায় স্তুতির জোয়ার। বেদনার সুর ফুটে ওঠে অনেকের কণ্ঠে। তবে সেই দলে নেই তামিম ইকবাল। তিনি বরং বেজায় খুশি। লঙ্কান পেস কিংবদন্তির বলে ভোগান্তির শিকার যে কম হতে হয়নি বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটসম্যানকে!
  • নেতৃত্বে থাকলে ট্রফি জয়ের ঘোষণা দিয়ে ২০২৩ বিশ্বকাপে যেতে চান তামিম
    রান, উইকেট, রেকর্ড, সবকিছু মিলিয়ে বাংলাদেশের সিনিয়র ক্রিকেটারদের ক্যারিয়ার খারাপ নয়। দলের দিক থেকে স্মরণীয় অনেক ম্যাচ, কিছু সিরিজ জয়ও ধরা দিয়েছে নানা সময়। ছোটখাটো একটা টুর্নামেন্টের শিরোপাও এসেছে। কিন্তু নেই বড় কোনো ট্রফি, বিশ্বমঞ্চে শিরোপা। সেই আক্ষেপ ঘোচাতে ২০২৩ বিশ্বকাপকে বড় সুযোগ মনে করেন তামিম ইকবাল। অধিনায়কত্বে টিকে গেলে কাপ জয়ের ঘোষণা দিয়েই ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে যেতে চান বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।
  • ‘স্পোর্টিং উইকেটে কিছু ম্যাচ খেললে আদর্শ হতো’
    টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাম্প্রতিক জয়ের ধারা ক্রিকেটাদের আত্মবিশ্বাসের জন্য দারুণ গুরুত্বপূর্ণ হবে বলে মনে করেন তামিম ইকবাল। তবে অভিজ্ঞ এই ওপেনারের মতে, স্পোর্টিং উইকেটে কিছু ম্যাচ খেলে বিশ্বকাপে গেলে দলের জন্য আরও ভালো হতো।
  • মিরপুরের সেন্টার উইকেটে মুশফিক-তামিমের ব্যাটিং ঝালাই
    একজনের দৃষ্টি ওমানে, আরেকজনের নেপালে। একজন খেলতে যাবেন বিশ্বকাপে, আরেকজন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে। গন্তব্য ভিন্ন হলেও দুজনের লক্ষ্য একই, পরবর্তী চ্যালেঞ্জের জন্য নিজেদের তৈরি করা। সেই চেষ্টায় নিজেদের ব্যাটিং শাণিত করার লড়াই শুরু করলেন মুশফিকুর রহিম ও তামিম ইকবাল।
  • ‘কমিটমেন্ট রাখতে’ নেপালের লিগে তামিম
    নেপালের লিগ খেলার প্রস্তাবটি যখন এসেছিল, তামিম ইকবাল একরকম লুফে নিতেই চেয়েছিলেন। বিশ্বকাপের আগে ম্যাচ অনুশীলনের দারুণ সুযোগ বলে কথা! পরে বদলে গেছে তার বিশ্বকাপ ভাবনা। তবে ওই দলকে দেওয়া কথা তিনি রাখতে যাচ্ছেন। নেপালের এভারেস্ট প্রিমিয়ার লিগে খেলতে যাচ্ছেন বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটসম্যান।