• ঢাকা ডায়নামাইটসে ইংল্যান্ড অধিনায়ক মর্গ্যান
    ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী অধিনায়ক ওয়েন মর্গ্যানকে দলে নিয়েছে ঢাকা ডায়নামাইটস। প্রথমবারের মতো বিপিএলে খেলবেন বাঁহাতি এই মিডল অর্ডার ব্যাটসম্যান।
  • বোলিংয়ে খুশি সাকিব, আক্ষেপ ব্যাটিংয়ে
    তিন আসর পর আবার বিপিএলের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন সাকিব আল হাসান। এবার এক আসরে সর্বোচ্চ উইকেটের রেকর্ড গড়া ঢাকা ডায়নামাইটস অধিনায়ক খুশি নিজের বোলিং নিয়ে, তবে হতাশা আছে ব্যাটিংয়ে।
  • দুই স্পেশাল ইনিংসে দুই ফাইনালে হেরেছি: সাকিব
    ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে বিপিএলে টানা দুটি ফাইনালে ব্যবধান গড়ে দিলেন প্রতিপক্ষের দুই বাঁহাতি ওপেনার। গতবার শিরোপা নির্ধারণী ম্যাচে বিস্ফোরক এক ইনিংস খেলেছিলেন রংপুর রাইডার্সের ক্রিস গেইল। এবার অতিমানবীয় ইনিংস খেললেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের তামিম ইকবাল। ঢাকা অধিনায়ক সাকিব আল হাসানের মতে, এই দুটি স্পেশাল ইনিংসেই দুবার শিরোপা স্বপ্ন ভেঙেছে তাদের।
  • তামিমের অতিমানবীয় ইনিংসে চ্যাম্পিয়ন কুমিল্লা
    প্রথম বিপিএল ফাইনাল, প্রথম শিরোপার সুবাস। উপলক্ষ্য এলো, জ্বলে উঠলেন তামিম ইকবাল। ব্যাট হাতে হয়ে উঠলেন অপ্রতিরোধ্য। বিস্ফোরক ব্যাটিংয়ে উড়িয়ে দিলেন ঢাকার বোলিং। চোখধাঁধানো সব শটে উপহার দিলেন অসাধারণ এক সেঞ্চুরি। দারুণ সব কীর্তিতে গাঁথলেন রেকর্ডের মালা। অতিমানবীয় ইনিংসে কুমিল্লাকে উপহার দিলেন শিরোপা।
  • চ্যাম্পিয়নদের বিদায় করে ফাইনালে ঢাকা
    শুরু আর শেষে দারুণ বোলিংয়ে বোলাররা রংপুরকে আটকে রাখলেন মাঝারি স্কোরে। ব্যাটিংয়ে কেউ বড় রান না করলেও অবদান রাখলেন কয়েকজন। দারুণ দলীয় পারফরম্যান্সে বর্তমান চ্যাম্পিয়ন রংপুরকে বিদায় করে ফাইনালে উঠল ঢাকা ডায়নামাইটস।
  • চিটাগংকে বিদায় করে ফাইনালের লড়াইয়ে ঢাকা
    দুই দলের আগের দুটি ম্যাচেই জিতেছিল চিটাগং। কিন্তু নকআউটে ছবিটা বদলে দিল ঢাকা। বল হাতে গুরুত্বপূর্ণ চারটি উইকেটের পর ব্যাটিংয়েও শুরুতে ঝড় তুললেন সুনিল নারাইন। চিটাগং ভাইকিংসকে বিদায় করে ফাইনালের লড়াইয়ে টিকে থাকল ঢাকা ডায়নামাইটস।
  • খুলনাকে সহজেই হারিয়ে শেষ চারে ঢাকা
    বাঁচা-মরার ম্যাচে দারুণ বোলিংয়ে লক্ষ্যটা নাগালে রেখেছিলেন ঢাকা ডায়নামাইটসের বোলাররা। বাকি কাজটুকু সহজেই সেরেছেন ব্যাটসম্যানরা। প্রাথমিক পর্বের শেষ ম্যাচে খুলনা টাইটানসকে অনায়াসে হারিয়ে শেষ চার নিশ্চিত করেছে সাকিব আল হাসানের দল।
  • পারলেন না রাসেল, দারুণ বোলিংয়ে নায়ক সাইফ
    শেষ ২ বলে প্রয়োজন ছিল ১২ রান। ছক্কা-চারে আন্দ্রে রাসেল নিতে পারলেন ১০। ঢাকা ডায়নামাইটসকে জেতাতে পারলেন না ক্যারিবিয়ান অলরাউন্ডার। বারবার রঙ পাল্টানো ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে দারুণ এক জয় এনে দিলেন মোহাম্মদ সাইফ উদ্দিন।
  • তিন হ্যাটট্রিকে তৃতীয় রাসেল
    ইনিংসের শেষ ওভারে হ্যাটট্রিক, ইনিংসে খুব বেশি প্রভাব হয়তো ফেলতে পারেনি। তবে ওই হ্যাটট্রিকেই আন্দ্রে রাসেল ছুঁয়েছেন একটি রেকর্ড। এর আগেও দুবার হ্যাটট্রিকের স্বাদ পেয়েছিলেন ক্যারিবিয়ান অলরাউন্ডার। টি-টোয়েন্টিতে তিনটি হ্যাটট্রিক করা মাত্র তৃতীয় বোলার রাসেল।
  • ঢাকাকে হারিয়ে শেষ চারে চিটাগং
    চট্টগ্রামে টানা তিন ম্যাচে হারার পর জয়ে ফিরল চিটাগং ভাইকিংস। ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে তৃতীয় দল হিসেবে শেষ চার নিশ্চিত করল মুশফিকুর রহিমের দল। লড়াকু ফিফটিতেও ঢাকার টানা চতুর্থ হার ঠেকাতে পারলেন না অধিনায়ক সাকিব আল হাসান।
  • ডি ভিলিয়ার্সের সেঞ্চুরি, হেলসের খুনে ব্যাটিংয়ে রংপুরের জয়
    দুইশ রানের কাছাকাছি পুঁজি নিয়েও খুব একটা লড়াই করতে পারল না ঢাকা ডায়নামাইটস। বিস্ফোরক ব্যাটিংয়ে সেঞ্চুরি করলেন এবি ডি ভিলিয়ার্স। ছন্দে থাকা অ্যালেক্স হেলস খেললেন আরেকটি বিধ্বংসী ইনিংস। শুরুর বিপর্যয়ের পর দুই জনের খুনে ব্যাটিংয়ে বড় জয় পেল রংপুর রাইডার্স। ঢাকাকে হারিয়ে মাশরাফি বিন মুর্তজার দল নিল প্রথম দেখায় হারের মধুর প্রতিশোধ।
  • থিসারার অলরাউন্ড নৈপুণ্যে ঢাকাকে হারাল কুমিল্লা
    তামিম ইকবাল, শামসুর রহমান গড়ে দিলেন ভিত। রানের গতিতে দম দিলেন থিসারা পেরেরা। পরে বোলিংয়েও রাখলেন গুরুত্বপূর্ণ অবদান। শ্রীলঙ্কার এই অলরাউন্ডারের নৈপুণ্যে ঢাকা ডায়নামাইটসকে হারাল কুমিল্লা ভিক্টোরিয়ান্স।
  • ফ্রাইলিঙ্কের ব্যাটে চিটাগংয়ের নাটকীয় জয়
    নিজের চার ওভারেই উইকেট পেলেন সাকিব আল হাসান। দারুণ বোলিংয়ে ঘুরে দাঁড়াল ঢাকা ডায়নামাইটস। তবে মোহর শেখের করা শেষ ওভারে তিন ছক্কায় ম্যাচের ভাগ্য গড়ে দিলেন রবি ফ্রাইলিঙ্ক। নাটকীয় জয় পেল চিটাগং ভাইকিংস।
  • ডেসকাট কেন আউট হননি, জানে না ঢাকা
    বল লেগেছে ব্যাটসম্যানের গ্লাভসে। এলবিডব্লিউ তাই নন। কিন্তু সেই বল গ্লাভসবন্দী করেছেন কিপার। এরপরও তৃতীয় আম্পায়ার দিলেন নট আউট। কট বিহাইন্ড কেন নন? এই প্রশ্নের উত্তর খুঁজছে ঢাকা ডায়নামাইটস।
  • ঢাকাকে প্রথম হারের স্বাদ দিল উজ্জীবিত রাজশাহী
    মায়ের নামাঙ্কিত জার্সি পরে মাঠে নেমেছিল রাজশাহী কিংসের ক্রিকেটাররা। ম্যাচের আগে তাদের কণ্ঠে ছিল প্রত্যয়, জয় দিয়ে উপলক্ষ্যটি উৎসর্গ করতে চান মায়েদের। সেই প্রতিজ্ঞার প্রতিফলন দেখা গেল পারফরম্যান্সে। হারিয়ে দিল তারা অপ্রতিরোধ্য গতিতে ছুটতে থাকা ঢাকা ডায়নামাইটসকে।
  • রনি, রুবেলের নৈপুণ্যে ঢাকার সহজ জয়
    রনি তালুকাদের ঝড়ো ফিফটি আর নাঈম শেখের দায়িত্বশীল ব্যাটিংয়ে লড়াইয়ের পুঁজি পেয়েছিল ঢাকা ডায়নামাইটস। পরে রুবেল হোসেন, আলিস আল ইসলামের দারুণ বোলিংয়ে সিলেট সিক্সার্সকে সহজেই হারিয়ে পেয়েছে তারা টানা চতুর্থ জয়।
  • নেট বোলার থেকে বিপিএলের আলোয় আলিস আল ইসলাম
    প্রথম বিভাগ-দ্বিতীয় বিভাগ পেরিয়ে এখনও প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে খেলার সুযোগ হয়নি আলিস আল ইসলামের। আনকোরা এই অফ স্পিনার হঠাৎ করেই সুযোগ পেয়ে গেলেন ঢাকা ডায়নামাইটসের হয়ে বিপিএলে খেলার। তিন বলের মধ্যে দুটি ক্যাচ ছেড়ে যেন মাটির সাথে মিশে যেতে চেয়েছিলেন এই তরুণ। ধংসস্তুপ থেকে জেগে উঠলেন যেন ফিনিক্স পাখির মতো। দারুণ বোলিংয়ে করলেন হ্যাটট্রিক, জায়গা করে নিলের রেকর্ডের পাতায়।
  • আল ইসলামের হ্যাটট্রিকে রংপুরকে হারাল ঢাকা
    বার বার রঙ বদলানো রোমাঞ্চকর এক লড়াইয়ে রংপুর রাইডার্সকে হারিয়েছে ঢাকা ডায়নামাইটস। রাইলি রুশো ও মোহাম্মদ মিঠুনের ব্যাটে এক পর্যায়ে জয় দেখছিল রংপুর। কিন্তু দারুণ এক হ্যাটট্রিকে ঢাকাকে লড়াইয়ে ফেরান প্রথমবার বিপিএল খেলতে নামা আলিস আল ইসলাম। তার করা শেষ ওভারে প্রথম দুই বলে বাউন্ডারি হাঁকালেও দলকে জয় এনে দিতে পারেননি শফিউল ইসলাম।
  • খুলনাকে পাত্তাই দিল না ঢাকা
    হজরতউল্লাহ জাজাই আবার তুলোধোনা করলেন বোলারদের। সুনিল নারাইনের সঙ্গে তার উদ্বোধনী জুটিতে উঠল ঝড়। ঢাকা ডায়নামাইটসের বড় স্কোরে আবারও পিষ্ট প্রতিপক্ষ।
  • গেইলকে আদর্শ মেনে গেইলের রূপেই জাজাই
    আদর্শ মানেন ক্রিস গেইলকে। ইদানিং তার ব্যাটিং প্রায়ই মনে করিয়ে দেয় গেইলকেই। বিপিএলে অভিষেকে ঝড়ো এক ইনিংস খেলার পর হজরতউল্লাহ জাজাই বললেন, ২২ গজে যাওয়ার পর তার চাওয়া থাকে স্রেফ ছক্কার পর ছক্কা মারা!
  • রাজশাহীকে উড়িয়ে ঢাকার শুরু
    শিশির পড়া বল স্কিড করলো কিছুটা। দিনের দ্বিতীয় ম্যাচে ব্যাটে বল এলো দ্রুত। শুরুর দিকে রাজশাহী কিংসের বোলিংও হলো এলোমেলো। তার সুবিধা তুলে নিলেন হজরতউল্লাহ জাজাই। তার টর্নেডো ইনিংসে লড়াইয়ের পুঁজি পেল ঢাকা ডায়নামাইটস। এরপর রুবেল হোসেনের দারুণ বোলিংয়ে রাজশাহীকে উড়িয়ে দিয়ে বিপিএল শুরু করেছে সাকিব আল হাসানের দল।
  • রাসেলের চোখে অধিনায়ক সাকিব কঠোর
    সাকিব আল হাসানের নেতৃত্ব গুণে মুগ্ধ আন্দ্রে রাসেল। ওয়েস্ট ইন্ডিজের এই অলরাউন্ডারের কাছে অধিনায়ক হিসেবে সাকিব কঠোর। 
  • সাকিবের বিশ্বাস অর্জন করতে চান রুবেল
    আন্তর্জাতিক ক্যারিয়ারের বয়স ১০ বছর হতে চলল। তবে ক্যারিয়ারের এই পর্যায়েও নিজেকে প্রমাণ করার একটি তাগিদ অনুভব করছেন রুবেল হোসেন। সম্প্রতি জায়গা হারিয়েছেন বাংলাদেশের টি-টোয়েন্টি একাদশে। বিপিএলে ভালো করে তাই মন জয় করতে চান জাতীয় দলের টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানের।
  • গেইলের ক্যাচ ছেড়ে সাকিবের আক্ষেপ
    আউট হতে পারতেন ২২ রানেই। কিন্তু ক্রিস গেইল বেঁচে গেলেন ক্যাচ দিয়েও। জীবন পেয়ে শেষ করে দিলেন ঢাকা ডায়নামাইটসের আশা। ম্যাচ শেষে সেই ক্যাচ ছাড়ার জন্য আক্ষেপ ঝরল সাকিব আল হাসানের কণ্ঠে। ঢাকা ডায়নামাইটস অধিনায়ক দায় দিচ্ছেন নিজেকেই।
  • গেইলের ব্যাটিং তাণ্ডবে চ্যাম্পিয়ন রংপুর
    টর্নেডো বা হারিকেন। বিস্ফোরক কিংবা বিধ্বংসী। খুনে নয়তো দানবীয়। ক্রিস গেইলের ইনিংসের বর্ণনায় বেছে নেওয়া যায় যে কোনোটি। কিংবা সব কটিই! এক ম্যাচে আগেই এলিমিনেটরে করেছিলেন সেঞ্চুরি। ফাইনালে ছাড়িয়ে গেলেন নিজেকে। গেইলের তাণ্ডবে তছনছ ঢাকা ডায়নামাইটস। প্রথমবার বিপিএলের শিরোপা জিতল মাশরাফি বিন মুর্তজার রংপুর রাইডার্স।
  • মাশরাফির চার কিংবা সাকিবের টানা দুই
    দীর্ঘ পথ পেরিয়ে এখন শেষের খুব কাছে এবারের বিপিএল। পঞ্চম আসরের সেরার মঞ্চে মুখোমুখি ঢাকা ডায়নামাইটস ও রংপুর রাইডার্স। মঙ্গলবার ট্রফি উঁচিয়ে ধরবেন মাশরাফি বিন মুর্তজা কিংবা সাকিব আল হাসান। তবে দুজনের কারও জন্যই এই স্বাদ প্রথম নয়।
  • কুমিল্লাকে গুঁড়িয়ে ফাইনালে ঢাকা
    সবার সম্মিলিত অবদানে লড়াইয়ের পুঁজি গড়া ঢাকা ডায়নামাইটস পেয়েছে সহজ জয়। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে প্রাথমিক পর্বে দুই হারের মধুর প্রতিশোধ নিয়ে প্রথম দল হিসেবে উঠেছে ফাইনাল।
  • ঢাকাকে সেরা দুইয়ে রাখলেন সাকিব
    বল হাতে টুর্নামেন্টের সেরাদের একজন। কিন্তু ব্যাট কথা বলছিল না সেভাবে। অবশেষে প্রাথমিক পর্বের শেষ ম্যাচে হাসল সাকিব আল হাসানের ব্যাট। অধিনায়কের অলরাউন্ড পারফরম্যান্সে সেরা দুইয়ে থেকে প্রাথমিক পর্ব শেষ করল ঢাকা ডায়নামাইটস।
  • রাজশাহীকে উড়িয়ে শেষ চারে ঢাকা
    একবার-দুবার নয়, পাঁচবার জীবন পেলেন সুনিল নারাইন। সৌভাগ্যের রথে চড়ে খেললেন ঝড়ো এক ইনিংস। বল হাতে জ্বলে উঠলেন সাকিব আল হাসান। রাজশাহী কিংসকে উড়িয়ে শেষ চার নিশ্চিত করল ঢাকা ডায়নামাইটস।
  • চ্যাম্পিয়নদের আরেকবার হারিয়ে শীর্ষে কুমিল্লা
    দুই দলের প্রথম লড়াইয়ে হেরেছিল ঢাকা ডায়নামাইটস। কাগজে-কলমে সবচেয়ে শক্তিশালী দুই দলের লড়াইয়ে আবারও বর্তমান চ্যাম্পিয়নদের হারিয়ে দিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এক ম্যাচ কম খেলেই তামিম ইকবালের দল উঠে গেল পয়েন্ট তালিকার শীর্ষে।
  • এনামুলকে ছাপিয়ে লুইস ঝড়
    দুই ম্যাচ নিষ্প্রভ থাকার পর জ্বলে উঠলেন এভিন লুইস। দুই হারের পর জয়ে ফিরল ঢাকা ডায়নামাইটস। এনামুল হক আর লুক রনকির ফিফটিতে বড় সংগ্রহ গড়া চিটাগং ভাইকিংসকে হারাল সহজেই।
  • এবার শাস্তি পেলেন সাকিব
    ঘটনা যেমন ছিল, তাতে শাস্তিটা অবধারিতই ছিল সাকিব আল হাসানের। আম্পায়ারের সিদ্ধান্তে দৃষ্টিকটুভাবে প্রতিক্রিয়া দেখানোয় ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে ঢাকা ডায়নামাইটসকে অধিনায়ককে। সঙ্গে নামের পাশে যোগ হয়েছে তিনটি ডিমেরিট পয়েন্ট।
  • হাসানের তোপের পর মালিকের পঞ্চাশে কুমিল্লার জয়
    হাসান আলির দুর্দান্ত বোলিং দেখিয়ে দিয়েছিল তীরের ঠিকানা। অভিজ্ঞতার তরী বেয়ে সেই ঠিকানায় দলকে নোঙর করালেন শোয়েব মালিক। ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সে পথটা কঠিন করে দিয়েছিলেন সুনিল নারাইন। কিন্তু দুই পাকিস্তানির দারুণ পারফরম্যান্সে শেষ পর্যন্ত জিতেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সই।
  • লুইস-পোলার্ডের ঝড়ের পর বোলিংয়ে দুর্দান্ত আফ্রিদি
    শুরুতে এভিন লুইসের ঝড়, শেষে কাইরন পোলার্ডের টর্নেডো। দুইশ ছাড়ানো পুঁজি নিয়ে বোলিংয়ের শুরু ও শেষে আবু হায়দারের ছোবল। মাঝে শহিদ আফ্রিদির দুর্দান্ত বোলিং। রাজশাহী কিংসকে উড়িয়ে ঢাকা ডায়নামাইটস পেল আরও একটি দারুণ জয়।
  • পোলার্ডের ছ্ক্কার পাঁচশ
    হোসেন আলির অফ স্টাম্পের বাইরের বলটিকে উড়িয়ে মারলেন মিড উইকেট দিয়ে। বল আছড়ে পড়ল গ্যালারিতে। বিশাল ওই ছক্কায় কাইরন পোলার্ড স্পর্শ করলেন দারুণ এক মাইলফলক, যেটি ছুঁয়েছেন তার আগে কেবল একজন; টি-টোয়েন্টিতে ৫০০ ছক্কা!
  • বৃষ্টিতে পরিত্যক্ত বিপিএলের ২ ম্যাচ
    লম্বা সময় অপেক্ষা করেও কাজ হয়নি। শেষ হাসি হেসেছে বৃষ্টি। বৈরী আবহাওয়ায় পরিত্যক্ত হয়েছে খুলনা টাইটান্স ও সিলেট সিক্সার্স এবং ঢাকা ডায়নামাইটস ও চিটাগং ভাইকিংসের ম্যাচ।
  • ‘মূল কাজ করে দিয়েছে পোলার্ড’
    বারবার রঙ পাল্টানো ম্যাচে ঢাকা ডায়নামাইটসের জয়ের নায়ক জহুরুল ইসলাম। ঠাণ্ডা মাথায় দায়িত্বশীল ইনিংস খেলায় পেয়েছেন প্রতিপক্ষ কোচ মাহেলা জয়াবর্ধনের প্রশংসা। তবে জহুরুল মনে করছেন, ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছেন কাইরন পোলার্ড।
  • ‘গ্যাম্বলিং’ করে সফল জহুরুল
    বাউন্ডারি একটি তখন চাই-ই চাই। কিন্তু কাজটা কঠিন। ফিল্ডিং ছড়ানো। কার্লোস ব্র্যাথওয়েট করছিলেন নিখুঁত সব ফুল লেংথ বল। যেগুলো উড়িয়ে মারা কঠিন। জহুরুল ইসলাম ঠিক করলেন, খেলবেন এমন এক শট, যেটি ম্যাচে খেলেননি আগে কোনোদিন। তার নিজের ভাষায়, ‘গ্যাম্বলিং’।
  • ব্র্যাথওয়েটের ঝড় ছাপিয়ে পোলার্ডের তাণ্ডব
    বিবর্ণ শুরুর পর খুলনা টাইটানসকে লড়ার মত রান এনে দিল কার্লোস ব্র্যাথওয়েটের ঝড়। সেই রান তাড়ায় ঢাকা ডায়নামাইটসের শুরুটা হলো আরও বাজে। কিন্তু খুনে এক ইনিংসে ম্যাচের মোড় পাল্টে দিলেন কাইরন পোলার্ড। শেষের উত্তেজনায় আলো ছড়াল জহুরুল ইসলামের ব্যাট। রোমাঞ্চকর জয়ে ঢাকা ডায়নামাইটস করল জয়ের হ্যাটট্রিক।
  • ‘সাকিব রিল্যাক্সড অধিনায়ক’
    ঢাকা ডায়নামাইটস দলে তারার মেলা। এমন একটি দলকে নেতৃত্ব দেওয়া সহজ নয়। সাকিব আল হাসান বাংলাদেশের উজ্জ্বলতম তারা। তবে দলে অনেকেই আছেন, বিশ্ব ক্রিকেটের বিচারেও তারা বেশ বড় তারকা। কাজটি তাই চ্যালেঞ্জিং। তবে তাদেরই একজন দিলেন সার্টিফিকেট, সাকিব দল সামলাচ্ছেন দারুণভাবেই।
  • আফ্রিদি-লুইসে উড়ে গেল সিলেট
    সিলেটে স্বাগতিকদের কাছে হারা ঢাকা ডায়নামাইটস মধুর প্রতিশোধ নিল নিজেদের মাঠে। ঢাকায় সিলেট সিক্সার্সকে উড়িয়ে দিল সাকিব আল হাসানের দল।
  • ঢাকার রান পাহাড়ে চাপা পড়ল খুলনা
    প্রথম ম্যাচে ঢাকা ডায়নামাইটস হেরেছিল মূলত ব্যাটিং ব্যর্থতায়। বিস্ফোরক সব নাম ছিল একদমই চুপসে। হারের ঘা হয়তো জাগিয়ে দিল তাদের। দ্বিতীয় ম্যাচেই বারুদের বাক্সে বিস্ফোরণ। রানের পাহাড় গড়ল বর্তমান চ্যাম্পিয়নরা, যার কোনো জবাবই খুঁজে পেল না খুলনা টাইটানস।
  • ঢাকাকে উড়িয়ে সিলেটের যাত্রা শুরু
    টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন তারা। মাঠের বাইরে সবচেয়ে দাপুটে দল। ক্রিকেটীয় শক্তিও এবার অনেক বেড়েছে কাগজে-কলমে। দলে তারার মেলা। কাকে রেখে কাকে খেলানো হবে, সেই মধুর সমস্যা। অথচ সেই ঢাকা ডায়নামাইটসের শুরুটাই হলো তিক্ত। ফেভারিটদের উড়িয়ে দিয়ে টুর্নামেন্ট শুরু করল নতুন দল সিলেট সিক্সার্স।
  • বাংলাদেশের কোচ হওয়ার স্বপ্ন দেখেন মাহমুদ
    বিসিএল শিরোপার স্বাদ পেয়েছেন, জিতেছেন ঢাকা প্রিমিয়ার লিগ, আরেকটি টি-টোয়েন্টি টুর্নামেন্টও। কোচ হিসেবে বিপিএলের শিরোপা ছিল অধরা। এবার ধরা দিল সেটিও। খালেদ মাহমুদ এগিয়ে চলেছেন, ছুটছেন একটি স্বপ্নের পেছনে। এক দিন হতে চান বাংলাদেশ জাতীয় দলের কোচ।
  • এখনই জয়াবর্ধনের পথে নন সাঙ্গাকারা
    আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ হলেও দুজনে এখনও চুটিয়ে খেলে বেড়াচ্ছেন বিভিন্ন দেশের ঘরোয়া লিগে। মাহেলা জয়াবর্ধনে অবশ্য কদিন পরই শুরু করবেন নতুন অধ্যায়। কোচিং করাবেন আইপিএলে। তবে এখনই প্রিয় বন্ধুর পথে হাঁটছেন না কুমার সাঙ্গাকারা। খেলে যেতে চান আরও কিছু সময়।
  • সাকিব-মাহমুদ জুটির ‘হ্যাটট্রিক!’
    ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে পাশাপাশিই বসে ছিলেন সাকিব আল হাসান ও খালেদ মাহমুদ। ঢাকা ডায়নামাইটস কোচকে প্রশ্ন করা হলো ঘরোয়া ক্রিকেটে এবার দুটি শিরোপা জয়ের সাফল্য নিয়ে। পাশ থেকে সাকিব যোগ করলেন, “আমিও তো দুটি শিরোপা জিতলাম!” এবার হেসে মাহমুদ বললেন, “আমাদের জুটির আসলে এটা তৃতীয় শিরোপা!”
  • বিপিএলের শিরোপা অসাধারণ অর্জন: সাঙ্গাকারা
    ব্যক্তিগত অর্জন অনেক আছে কুমার সাঙ্গাকারার। দেশের হয়ে জিতেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা। বিভিন্ন দেশের ঘরোয়া ক্রিকেটে শিরোপাও কম জিতেননি। ৩৯ বছর বয়সেও সাফল্যের ক্ষুধাটা এখনও একই রকম আছে এই শ্রীলঙ্কান গ্রেটের।
  • সাকিবের কাছে এগিয়ে বিপিএলের সাফল্য
    অধিনায়ক হিসেবে ঘরোয়া ক্রিকেটে সাফল্য আগেও পেয়েছেন সাকিব আল হাসান। তবে এগিয়ে রাখছেন বিপিএলের সাফল্যকে। ঘরোয়া ক্রিকেটে নিজের সেরা সাফল্য বলছেন এটিকেই।
  • বিপিএল চ্যাম্পিয়ন সাকিবের ঢাকা
    শেষ উইকেটটি নিয়েই ডানা মেলে দিলেন আন্দ্রে রাসেল। মাঠের ভেতর-বাইরে থেকে ছুটে আসলো সতীর্থরা। সাকিব আল হাসান তখন ছুটছেন উল্টো দিকে। আগে তো দখলে নিতে হবে স্মরণীয় সাফল্যের একটি স্মারক! ছুটে গিয়ে তুলে নিলেন স্টাম্প। যোগ দিলেন সতীর্থদের উৎসবে। বৃত্ত বানিয়ে চলল আনন্দনৃত্য। ঢাকা ডায়নামাইটসের শিরোপা উৎসব।
  • ব্যাটিংয়ে আরও ভালো করার সুযোগ ছিল: নাসির
    বিপিএলের চলতি আসরে নিজেকে মেলে ধরার সুযোগ কয়েকবারই এসেছে নাসির হোসেনের সামনে। কিন্তু সেগুলো খুব একটা কাজে লাগাতে পারেননি এই অলরাউন্ডার। ফাইনালে তেমন কোনো সুযোগ এলে দুই হাতে কাজে লাগাতে উন্মুখ হয়ে আছেন নিজেকে খুঁজে ফেরা নাসির। 
  • সাকিবের শাস্তি
    অখেলোয়াড়সুলভ আচরণের জন্য জরিমানা গুণতে হচ্ছে ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসানকে।
  • ‘স্মার্ট’ মোসাদ্দেকের প্রশংসায় রাসেল
    ১৫ বলে ৮ রান। স্কোরকার্ড বলবে, ব্যাট হাতে এদিন একটুও সুবিধে করতে পারেননি মোসাদ্দেক হোসেন। কিন্তু ম্যাচ শেষে তাকেই জয়ের অনেকখানি কৃতিত্ব দিলেন আন্দ্রে রাসেল। মোসাদ্দেকের আত্মত্যাগেই যে ম্যাচ জেতানো পারফরম্যান্স দেখাতে পেরেছেন রাসেল!
  • খুলনাকে উড়িয়ে ফাইনালে ঢাকা
    আন্দ্রে রাসেলের অলরাউন্ড নৈপুণ্যে সহজ জয়ে বিপিএলের ফাইনালে পৌঁছেছে সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস। আম্পায়ারের দুই ভুল সিদ্ধান্তের পর মুখ থুবড়ে পড়া খুলনা টাইটানস ৫৪ রানে হেরেছে ফাইনালে যাওয়ার প্রথম লড়াইয়ে।
  • মাহমুদউল্লাহ, হাসানের ব্যাটে শেষ চারে খুলনা
    শুরুতে পথ দেখালেন ঝড় তোলা হাসানুজ্জামান। মাঝখানে টানলেন মাহমুদউল্লাহ। বাঁচা-মরার ম্যাচে অধিনায়ককে সঙ্গ দিলেন বেনি হাওয়েলও। ঢাকা ডায়নামাইটসকে সহজেই হারিয়ে শেষ চারে উঠে এল খুলনা টাইটানস।
  • সানির আক্ষেপ শুরু, সাকিবের শেষ
    অমন শুরুর পর দুইশ’ রানের নিচের স্কোরে হতাশ সাকিব আল হাসান। বোলিংয়ের দুর্দান্ত শুরুর পর দেড়শ’ রানের কাছে গেল রংপুর রাইডার্স এনিয়েও খুশি নন ঢাকা ডায়নামাইটস অধিনায়ক। ব্যাটিং-বোলিং দুই বিভাগেই শেষের ক্রিকেটে খুশি আরাফাত সানি। কিন্তু দলের বাজে শুরুতে হতাশ রংপুরের অধিনায়কও।
  • এসেই ব্যাটিং তাণ্ডবে ঢাকার নায়ক লুইস
    মাত্রই জিম্বাবুয়েতে ত্রিদেশীয় ক্রিকেটে ১২২ বলে ১৪৮ রানের ইনিংস খেলে এসেছেন। গত বিপিএলেও ছিলেন একমাত্র সেঞ্চুরিয়ান। এবার প্রথম ম্যাচেই জাগিয়েছিলেন আরেকটি সেঞ্চুরির সম্ভাবনা। সেটি পারেননি, তবে খুনে ব্যাটিংয়ে দলকে জিতিয়েছেন ঠিকই। এসেই ঢাকা ডায়নামাইটসের দারুণ জয়ের নায়ক এভিন লুইস।
  • সাকিবদের জেতালেন দুই ‘ফিনিশার’
    দুই জনের নামের পাশেই ‘ফিনিশার’ তকমা। তবে একজনের সেই পরিচয় হারিয়ে যাওয়ার পথে। আরেকজন কেবলই নিজেকে চেনাতে শুরু করেছেন এই পরিচয়ে। সেই নাসির হোসেন ও মোসাদ্দেক হোসেনই জুটি বেধে জেতালেন দলকে।
  • সাঙ্গাকারা-জয়াবর্ধনের কাছে শিখছেন সাকিব
    তারকাখচিত দলকে নেতৃত্ব দেওয়ার রোমাঞ্চ যেমন আছে, তেমনি আছে কিছু যন্ত্রণাও। সাকিব আল হাসানের এখন হচ্ছে সেই অভিজ্ঞতা। তবে সব মিলিয়ে কাজটি উপভোগই করছেন ঢাকা ডায়নামাইটস অধিনায়ক। শিখছেন কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনেদের কাছ থেকে।
  • সৈকতের হাতে অনেক শট: সাকিব
    ঢাকা প্রিমিয়ার লিগে একসঙ্গে খেলেছেন দুজন। এখন বিপিএলেও একই দলে। শনিবার কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে গুরুত্বপূর্ণ একটি জুটিও গড়েছেন দুজন। কাছ থেকে দেখার অভিজ্ঞতায় সাকিব আল হাসানের মনে হয়েছে, ভবিষ্যতে অনেক বড় ক্রিকেটার হতে যাচ্ছেন মোসাদ্দেক হোসেন।
  • এবার শিরোপাই চাই সাকিবের
    ব্যাটে-বলের দুর্দান্ত পারফরম্যান্সে প্রথম দুই আসরে বিপিএলের সেরা খেলোয়াড় হয়েছিলেন সাকিব আল হাসান। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার এবার ব্যক্তিগত তেমন কোনো লক্ষ্য স্থির করেননি। বিপিএলের চতুর্থ আসরে তার লক্ষ্য একটাই- ঢাকা ডায়নামাইটসকে শিরোপা এনে দেওয়া।
  • ৩০ উইকেট চাই শহীদের
    টেস্ট বোলার হিসেবে বিবেচিত মোহাম্মদ শহীদ এবারের বিপিএলে দেখাচ্ছেন সীমিত ওভারের ক্রিকেটে নিজের সামর্থ্য। তারকাখচিত ঢাকা ডায়নামাইটসের অন্যতম গুরুত্বপূর্ণ অস্ত্র হয়ে উঠেছেন এই পেসার। দলকে সাহায্য করতে নিতে চান ৩০ উইকেট।
  • ১১ জন মিলে এক জনের সঙ্গে পারলাম না: সাকিব
    বিপিএলের চলতি আসরে দুটি জয় পেল রাজশাহী। দুবারই জয়ের নায়ক সামিত প্যাটেল। দুবারই পরাজিত দল ঢাকা ডায়নামাইটস। সবাই মিলেও এক জনের সঙ্গে পেরে না উঠা দলের জন্য খুব হতাশার মনে করছেন অধিনায়ক সাকিব আল হাসান।
  • সাকিবদের আবার ডোবালেন সামিত প্যাটেল
    ডাগ আউটে ফিরেও প্যাড পরেই বসে ছিলেন ড্যারেন স্যামি। চোখে-মুখে অবিশ্বাস। মাঠের বাইরে সাব্বির-মুমিনুলরাও হতবিহ্বল। আরও একটি ম্যাচ কি বেরিয়ে যাবে মুঠো থেকে! শঙ্কা জেগেছিল প্রবলভাবেই। দূর হলো শেষ ওভারের দুটি চারে। ফরহাদ রেজার চারে ফিরে এল বিশ্বাস। মেহেদী হাসান মিরাজের বাউন্ডারিতে জয়। শেষ ওভারের ফাড়া কাটিয়ে জিতল রাজশাহী কিংস।
  • ‘সেনসিবল ব্যাটিং’ দরকার ছিল ঢাকার: সাকিব
    ৩০ বলে ৬৫ রানের কঠিন সমীকরণ হাতের নাগালে নিয়ে এসেছিল ঢাকা ডায়নামাইটস। ১৬ বলে ১৯ রান দরকার এমন সময়ে বেহিসেবী এক শটে ফিরে যান সানজামুল ইসলাম। শেষ পর্যন্ত ম্যাচও হেরে যায় দলটি। সাকিব আল হাসান মনে করছেন, সে সময়ে বুদ্ধি খাটিয়ে ব্যাটিং করলে চিত্রটা হয়তো ভিন্ন হতো।
  • প্রসন্ন ঝড় থামিয়ে খুলনার জয়
    দারুণ সব ছক্কায় ঢাকা ডায়নামাইটসকে জয়ের আশা দেখিয়েছিলেন সিকুগে প্রসন্ন। কিন্তু শেষ করতে পারেননি এই শ্রীলঙ্কান অলরাউন্ডার। তাকে ফিরিয়েই ৯ রানের জয় তুলে নেয় খুলনা টাইটানস।
  • স্কোর বোর্ডে যথেষ্ট রান ছিল না: শহীদ
    দারুণ বোলিংয়ে ঢাকা ডায়নামাইটসকে জয় এনে দেওয়া মোহাম্মদ শহীদ মনে করছেন, স্কোর বোর্ডে বেশি রান জমা করতে পারেননি তারা। কিন্তু ভালো বোলিংয়ে এই রানই যথেষ্ট বলে প্রমাণিত হওয়ায় খুশি এই পেসার।
  • চট্টগ্রামে তামিমদের হারাল সাকিবের ঢাকা
    মেহেদী মারুফ, মোসাদ্দেক হোসেনের ব্যাটে লড়াইয়ের পুঁজি পাওয়া ঢাকা ডায়নামাইটস পেয়েছে সহজ জয়। ঘরের মাঠেও ভাগ্য বদল হয়নি চিটাগং ভাইকিংসের। ব্যাটিং ব্যর্থতায় টানা চতুর্থ পরাজয়ের স্বাদ পেয়েছে তামিম ইকবালের দল।
  • বোলারদের কাঁপানোর আগে নিজেই কাঁপেন মারুফ!
    প্রতি ম্যাচে ঢাকা ডায়নাইমাইটসের সুর ঠিক করে দেওয়ার কাজটা করেন মেহেদী মারুফ। শুরুতেই প্রতিপক্ষের বোলারদের এলোমেলো করে দেওয়া এই উদ্বোধনী ব্যাটসম্যান জানিয়েছেন, মাঠে নামার সময় নাকি তিনি নিজেই কাঁপেন।
  • মাশরাফিদের হারিয়ে শীর্ষে সাকিবের ঢাকা
    সাকিব আল হাসানের এক ওভারে বিশাল চারটি ছক্কা হাঁকালেন মাশরাফি বিন মুর্তজা। তবুও হাসি নেই কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়কের মুখে। তার আগেই যে ম্যাচ ঢাকা ডায়নামাইটসের মুঠোয়। 
  • চোট নিয়ে ফিরে গেছেন রাসেল
    ঢাকা ডায়নামাইটসের হয়ে প্রথম ম্যাচ খেললেও পরের দুই ম্যাচে দেখা যায়নি আন্দ্রে রাসেলকে। অধিনায়ক সাকিব আল হাসান জানালেন, চোট নিয়ে দেশে ফিরে গেছেন ক্যারিবিয়ান এই অলরাউন্ডার।
  • এবার উইকেট পছন্দ হয়েছে সাকিবের
    এবারের বিপিএলের উইকেট নিয়ে আগে একটু অসন্তুষ্টির কথা জানিয়েছিলেন সাকিব আল হাসানসহ বেশ কজন সিনিয়র ক্রিকেটারই। তবে শনিবার রংপুর রাইডার্সের বিপক্ষে ম্যাচের উইকেট মনে ধরেছে সাকিবের। উইকেট পছন্দ হয়েছে ঢাকা ডায়নামাইটসের ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেনেরও।
  • মোসাদ্দেক ঝড়ে রংপুরকে হারাল ঢাকা
    উড়তে থাকা রংপুর রাইডার্সকে মাটিতে নামিয়েছে ঢাকা ডায়নামাইটস। মোসাদ্দেক হোসেনের আক্রমণাত্মক ব্যাটিংয়ের পর স্পিনারদের দারুণ বোলিংয়ে ৭৮ রানের বড় জয় পেয়েছে সাকিব আল হাসানের দল।
  • সাকিবের ২০ রানের আপসোস
    সাকিব আল হাসান ছাড়া রাজশাহী কিংসের বিপক্ষে বোলিং ভালো হয়নি ঢাকা ডায়নামাইটসের আর কারোরই। তবে অধিনায়ক হারের জন্য মূল দায় দিচ্ছেন ব্যাটিংকেই। তার মতে, আরও ২০ রান বেশি করা সম্ভব হলে খেলার চিত্রটা ভিন্ন হতো।
  • প্যাটেল, মিরাজের নৈপুণ্যে রাজশাহীর প্রথম জয়
    ক্যারিয়ারে প্রথম অর্ধশতক করেও ঢাকা ডায়নামাইটসকে জেতাতে পারেননি মোসাদ্দেক হোসেন। মেহেদী হাসান মিরাজের দারুণ বোলিং আর সামিত প্যাটেলের অলরাউন্ড নৈপুণ্যে তারকাখচিত ঢাকাকে হারিয়েছে রাজশাহী কিংস।
  • সাঙ্গাকারা-জয়াবর্ধনের কাছ থেকে শেখার চেষ্টায় নাসির
    সময়টা ভালো যাচ্ছে না নাসির হোসেনের। তার কঠিন সময়ে আশীবার্দ হয়ে এসেছে ঢাকা ডায়নামাইটস দলে কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনেদের উপস্থিতি। নাসির জানিয়েছেন, ব্যাটিং কিংবদন্তিদের কাছ মাঠ এবং মাঠের বাইরের অনেক কিছু শেখার চেষ্টা করছেন তিনি।
  • অসাধারণ খেলেছে মারুফ: সাঙ্গাকারা
    বিপিএলের গত আসরের সর্বোচ্চ রান স্কোরার কুমার সাঙ্গাকারা। ছিলেন ঢাকা ডায়নামাইটসের অধিনায়কও। নিজে রানের চূড়ায় থাকলেও দল ছিল চার নম্বরে। এবার তিনি অধিনায়ক নন, তবে খুশি দল জয়ে শুরু করায়। প্রথম ম্যাচে মেহেদী মারুফের ব্যাটিংয়েও মুগ্ধ শ্রীলঙ্কান কিংবদন্তি।
  • ‘মারুফ তো একাই ম্যাচ শেষ করে দিল’
    দেড়শ’ রানের কাছাকাছি লক্ষ্য দিয়ে এত বড় ব্যবধানে হারতে হবে ভাবতে পারেননি শাহরিয়ার নাফীস। বরিশাল বুলসের বাঁহাতি ব্যাটসম্যান মনে করছেন, মেহেদী মারুফ একাই ম্যাচ শেষ করে দিয়েছেন।   
  • ভাগ্য বদলের কৃতিত্ব কোচকে দিলেন মারুফ
    গত বিপিএলে ১০ ম্যাচ খেলেও নজরকাড়া কিছু করতে পারেননি মেহেদী মারুফ। ঘরোয়া ক্রিকেটে অনেকবার দারুণ শুরু করেও খেলতে পারেননি বড় ইনিংস। এবার বিপিএলের শুরুটাই হলো দারুণ। সেই কৃতিত্ব ঢাকা ডায়নামাইটস কোচ খালেদ মাহমুদকে দিলেন মারুফ।
  • সাঙ্গা-সঙ্গে মারুফের ব্যাটিং অভিজ্ঞতা
    কুমার সাঙ্গাকারার সঙ্গে ব্যাটিং শুরু করার সুযোগ, প্রথম ম্যাচেই বড় জুটি, যে কোনো দেশের ঘরায়া ক্রিকেটের একজন ক্রিকেটারের জন্য এর চেয়ে রোমাঞ্চকর আর কী হতে পারে! মেহেদী মারুফও দারুণ উপভোগ করেছেন সেই অভিজ্ঞতা।
  • ছক্কা মারতে বেশি পছন্দ করি: মারুফ
    ইনিংসের দ্বিতীয় বলেই ছক্কা। খানিক পর আরেকটি ছক্কায় বল পূর্ব গ্যালারির উপরের অংশে! ওই ব্যাট থেকে পরে এল আরও তিনটি ছক্কা। এবারের বিপিএল প্রথম দিনেই দেখল মেহেদী মারুফের ঝড়। ম্যাচ জেতানো ইনিংস খেলে ফিরে ঢাকা ডায়নামাইটসের ওপেনার বললেন, ছক্কা মারতে তার দারুণ ভালো লাগে।
  • মারুফের ঝড়ো ব্যাটিংয়ে ঢাকার জয়
    তারকা খচিত ঢাকা ডায়নামাইটস বিপিএল শুরু করেছে জয় দিয়। মুশফিকুর রহিমের বরিশাল বুলসকে উড়িয়ে দিতে ঝড় তুলেছেন মেহেদী মারুফ। কুমার সাঙ্গাকারা আর সাকিব আল হাসানের কাছ থেকে পেয়েছেন যোগ্য সঙ্গ।
  • ব্যাকআপ খেলোয়াড় থাকায় খুশি সাকিব
    বৃষ্টির বাধায় নতুন সূচিতে নতুন করে বিপিএল শুরু হওয়ায় ক্রিকেটারদের বিশ্রামের সুযোগ অনেকটা কমে গেছে। টানা খেলা থাকায় ক্রিকেটারদের চোটের শঙ্কা আছে। তবে যথেষ্ট বিকল্প হাতে থাকায় এ নিয়ে তেমন কোনো দুর্ভাবনা নেই ঢাকা ডায়নামাইটস অধিনায়ক সাকিব আল হাসানের।
  • ‘দেশের টুর্নামেন্টে খেলার অনুভূতি স্পেশাল’
    বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগগুলোয় বাংলাদেশের মুখ সাকিব আল হাসান। খেলে বেড়ান ক্রিকেট বিশ্বের নানা প্রান্তে। তবে তার হৃদয়ে আলাদা জায়গা নিয়ে থাকে সব সময়ই দেশের টুর্নামেন্ট। জানালেন, বিপিএলের চ্যালেঞ্জ তাকে সহায়তা করে আন্তর্জাতিক ক্রিকেটে ভালো খেলতে।
  • মধুর সমস্যায় অধিনায়ক সাকিব
    স্কোয়াডে তাকালে অধিনায়কের তৃপ্ত না হওয়ার কারণ নেই। আছেন কজন মহাতারকা, টি-টোয়েন্টি ক্রিকেটের বড় বড় নাম। কিন্তু একাদশ বাছাই করতে গেলেই বিপদ। বিদেশি খেলানো যাবে সর্বোচ্চ চার জন। কাকে রেখে কাকে খেলাবেন! ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসান আছেন সেই মধুর যন্ত্রণায়!