• দ.আফ্রিকার রেকর্ড গড়া জয়ে হোয়াইটওয়াশড শ্রীলঙ্কা
    নিয়ন্ত্রিত বোলিংয়ে সম্মিলিত চেষ্টায় শ্রীলঙ্কাকে অল্পতে আটকে রাখলেন বোলাররা। বলের সমান রান তাড়ায় দৃঢ় ব্যাটিংয়ে দলকে ঠিকানায় পৌঁছে দিলেন কুইন্টন ডি কক ও রিজা হেনড্রিকস। তাদের অবিচ্ছিন্ন উদ্বোধনী জুটিতে রেকর্ড গড়ে জিতল দক্ষিণ আফ্রিকা।
  • শ্রীলঙ্কাকে উড়িয়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার
    হারলেই হাতছাড়া হয়ে যাবে সিরিজ, এমন সমীকরণে খেলতে নামা শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপ মুখ থুবড়ে পড়ল। এইডেন মারক্রাম ও তাবরাইজ শামসির স্পিনে স্বাগতিকরা গুটিয়ে গেল একশ পার হতেই। ছোট লক্ষ্য তাড়ায় কুইন্টন ডি ককের ব্যাটে রেকর্ড গড়া জয় নিয়ে সিরিজ ঘরে তুলল দক্ষিণ আফ্রিকা।
  • শ্রীলঙ্কায় ওয়ানডে সিরিজে নেই ডি কক-মিলার-এনগিডি
    আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের সিরিজে গুরুত্বপূর্ণ তিন ক্রিকেটারকে পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে নেই কুইন্টন ডি কক, ডেভিড মিলার ও লুঙ্গি এনগিডি।
  • টেস্ট অভিষেকে ডাবল সেঞ্চুরিতে মাস সেরার লড়াইয়ে কনওয়ে
    টেস্টের আঙিনায় পা দিয়েই দ্যুতি ছড়িয়েছেন ডেভন কনওয়ে। ডাবল সেঞ্চুরিতে অভিষেক রাঙানো নিউ জিল্যান্ড টপ অর্ডার ব্যাটসম্যান এবার দাঁড়িয়ে দারুণ একটি স্বীকৃতির সামনে। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন তিনি।
  • ফন ডার ডাসেনের ব্যাটে উদ্ধার দক্ষিণ আফ্রিকা
    কেমার রোচের সিম মুভমেন্ট, কাইল মেয়ার্সের ছোট ছোট সুইং। দুইয়ে মিলে নাকাল দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন আপ। সেখানেই প্রতিরোধ গড়লেন রাসি ফন ডার ডাসেন। দারুণ লড়াইয়ে বিপর্যয় থেকে টেনে নিলেন দলকে। প্রথম ইনিংসের লিড মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজকে বড় লক্ষ্য দিতে পারল দক্ষিণ আফ্রিকা।
  • ১৫ উইকেটের দিনে উইন্ডিজ ১৪৯, প্রোটিয়াদের লিড ১৪৯
    কন্ডিশন-উইকেট প্রথম দিনের মতো পেস সহায়ক নয়। মেলেনি খুব বেশি সুইং-সিম মুভমেন্ট। বোলিংও হয়নি খুব ভয়ঙ্কর। কিন্তু ব্যাটসম্যানরা যখন আত্মঘাতী শটের প্রতিযোগিতায় নামেন, অন্য কিছু আর কী প্রয়োজন! দক্ষিণ আফ্রিকা পাঁচ উইকেট হারাল দ্রুত। বাজে শটের প্রতিযোগিতায় তাদেরকে হারিয়ে দিয়ে ক্যারিবিয়ানরা অলআউট দেড়শর আগেই!
  • শুরুর ধাক্কা সামলে এলগার-ডি ককের লড়াই
    কন্ডিশন ও উইকেট পেস সহায়ক, ওয়েস্ট ইন্ডিজের একাদশে পাঁচ পেসার। টস জিতে আগে বোলিংয়ের সুযোগ। আর কী চাই! দুর্দান্ত বোলিংয়ে শুরুতেই দক্ষিণ আফ্রিকাকে কাঁপিয়ে দিল ক্যারিবিয়ানরা। তবে ডিন এলগার ও কুইন্টন ডি ককের প্রতিরোধে ঘুরে দাঁড়াল দক্ষিণ আফ্রিকাও। মন্থর দিন শেষে তাই দুই দলই প্রায় সমানে সমান।
  • ডি ককের ছক্কার রেকর্ড, চাপে উইন্ডিজ
    নেতৃত্ব ছাড়ার পর নির্ভার কুইন্টন ডি কক খেললেন দুর্দান্ত এক ইনিংস। লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে বোলিং সহায়ক উইকেটে এনে দিলেন তিনশ ছাড়ানো সংগ্রহ। দক্ষিণ আফ্রিকার পেসে দ্বিতীয় ইনিংসেও ধুঁকতে থাকা ওয়েস্ট ইন্ডিজের সামনে এখন ইনিংস ব্যবধানে হার এড়ানোর চ্যালেঞ্জ।
  • বিতর্কিত রান আউটে দুইশ হাতছাড়া, ফখর বললেন ‘আমারই দোষ’
    কেবলই ক্রিকেটীয় কারণ, কিংবা দুর্ভাগ্য, নাকি প্রতারণার শিকার? ডাবল সেঞ্চুরির কাছে গিয়ে ফখর জামানের রান আউট নিয়ে চলছে আলোচনার ঝড়। ‘ফেক ফিল্ডিং’-এর দায়ে কাঠগড়ায় দাঁড় করানো হচ্ছে কুইন্টন ডি কককে। তবে এই দক্ষিণ আফ্রিকান কিপারের দায় দেখছেন না স্বয়ং ফখর। পাকিস্তানি ওপেনার দায় নিচ্ছেন নিজের কাঁধেই।
  • আইপিএলের জন্য পাকিস্তান সিরিজে ছাড় পাবেন ডি ককরা
    আইপিএলে চুক্তিবদ্ধ জাতীয় দলের ক্রিকেটারদের পাকিস্তান সিরিজের মাঝপথে ছেড়ে দিবে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ওয়ানডের পর ভারতের উদ্দেশ্যে রওনা দিতে পারবেন কুইন্টন ডি কক, কাগিসো রাবাদারা।
  • টেস্টে অধিনায়ক থাকছেন না ডি কক
    টেস্টে নেতৃত্বের অধ্যায় শেষ হচ্ছে কুইন্টন ডি ককের। পাকিস্তান সফরের রাওয়ালপিন্ডি টেস্টই হতে যাচ্ছে সাদা পোশাকে অধিনায়ক হিসেবে তার শেষ ম্যাচ। চাপ কমাতেই তাকে এই দায়িত্ব থেকে মুক্তি দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ মার্ক বাউচার।
  • টেস্টে দীর্ঘ মেয়াদে নেতৃত্বে ডি ককের আপত্তি
    ওয়ানডে, টি-টোয়েন্টির পর এখন টেস্টেও নেতৃত্বের দায়িত্ব কুইন্টন ডি ককের কাঁধে। যদিও ক্রিকেট দক্ষিণ আফ্রিকার মতে, এটা কেবল চলতি মৌসুমের জন্য। দীর্ঘ মেয়াদে লাল বলের অধিনায়কত্ব করতে চান না এই কিপার-ব্যাটসম্যানও। স্থায়ীভাবে কারো হাতে দায়িত্ব তুলে দেওয়ার অপেক্ষায় আছেন তিনি।
  • দ. আফ্রিকা টেস্ট দলেরও নেতৃত্বে ডি কক
    ওয়ানডে, টি-টোয়েন্টির পর এবার টেস্টেও অধিনায়কত্ব পেলেন কুইন্টন ডি কক। আপাতত কেবল ২০২০-২১ মৌসুমের জন্য কিপার-ব্যাটসম্যানকে এই সংস্করণে নেতৃত্বে এনেছে দক্ষিণ আফ্রিকা।
  • ভয়ংকর ডি ককের ‘ভক্ত’ বাটলার
    সময়ের সবচেয়ে বিস্ফোরক ব্যাটসম্যানদের একজন জস বাটলার। তার পছন্দের ক্রিকেটারদের তালিকার ওপরের দিকে আছেন আরেক বিধ্বংসী ব্যাটসম্যান কুইন্টন ডি কক। আসছে দক্ষিণ আফ্রিকা সফরে তার ‘প্রিয়’ ক্রিকেটারই ইংল্যান্ডের জন্য দুর্ভাবনার কারণ হয়ে উঠতে পারে বলে মনে করেন দলটির ওয়ানডে ও টি-টোয়েন্টির সহ-অধিনায়ক বাটলার।
  • ফেরার পথে ছিলেন ডি ভিলিয়ার্স: ডি কক
    অবসর ভেঙে এবি ডি ভিলিয়ার্সের ফেরা নিয়ে চলছিল আলোচনা। টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার এই বিস্ফোরক ব্যাটসম্যানের খেলার সম্ভাবনা নিয়ে হচ্ছিল অনেক কথা। করোনাভাইরাসের প্রকোপে থমকে গেছে সব। এর মাঝেই কুইন্টন ডি কক জানালেন, আবার দেশের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে খেলার পথে ছিলেন ডি ভিলিয়ার্স।
  • দক্ষিণ আফ্রিকার অ্যাওয়ার্ডে ডি ককের জয়জয়কার
    দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার মনোনীত হয়েছেন কুইন্টন ডি কক। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার বার্ষিক অ্যাওয়ার্ড অনুষ্ঠানে এই কিপার-ব্যাটসম্যান জিতেছেন আরও দুটি পুরস্কার, বর্ষসেরা টেস্ট ক্রিকেটার ও ক্রিকেটারদের চোখে সেরা ক্রিকেটার।
  • দক্ষিণ আফ্রিকাকে জরিমানা
    অস্ট্রেলিয়ার বিপক্ষে মন্থর ওভার রেটের কারণে শাস্তির মুখে পড়েছে দক্ষিণ আফ্রিকা। নির্ধারিত সময়ে এক ওভার বল কম করায় দলটির ক্রিকেটারদের ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা গুণতে হবে।
  • দক্ষিণ আফ্রিকা দলে ফিরলেন স্টেইন
    ২০১৯ বিশ্বকাপের পর প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকা দলে ফিরেছেন পেসার ডেল স্টেইন।
  • ডি ককের সেঞ্চুরি, বাভুমার ২ রানের আক্ষেপ
    নতুন ভূমিকায় আনুষ্ঠানিক যাত্রার শুরুটা দারুণ হলো কুইন্টন ডি ককের। ফাফ দু প্লেসির জায়গায় নেতৃত্ব পেয়ে দাপুটে সেঞ্চুরিতে দলকে পথ দেখিয়েছেন সামনে থেকে। বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে জয়ের দিনে ২ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফিরেছেন টেম্বা বাভুমা।
  • পরিবর্তনের ছড়াছড়ি দ. আফ্রিকা দলে, নেই দু প্লেসি
    দক্ষিণ আফ্রিকা দলে নেই ফাফ দু প্লেসি। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে দলকে নেতৃত্ব দেবেন কিপার-ব্যাটসম্যান কুইন্টন ডি কক। স্বাগতিক দলে নতুন মুখ পাঁচটি।
  • কারানের সুইং ঝলকের দিনে ডি ককের আক্ষেপ
    দিনের প্রথম বলেই উইকেটের দেখা পেলেন জেমস অ্যান্ডারসন। শেষ বিকেলে স্টুয়ার্ট ব্রড যে উইকেট নিলেন, সেটিই হয়ে থাকল দিনের শেষ বল। তবে দুই অভিজ্ঞ পেসারের কেউ নন, সুইং বোলিংয়ের দারুণ প্রদর্শনীতে ইংল্যান্ডের নায়ক স্যাম কারান। ইংলিশ পেসারদের সামলে প্রতি আক্রমণে দক্ষিণ আফ্রিকাকে টানলেন কুইন্টন ডি কক। কিন্তু এই কিপার-ব্যাটসম্যানকে পুড়তে হলো সেঞ্চুরির সুবাস পেয়েও হারিয়ে ফেলার হতাশায়।
  • ভারত সফরে দ. আফ্রিকার টি-টোয়েন্টি অধিনায়ক ডি কক
    ভারত সফরে দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি দলের নেতৃত্ব পেয়েছেন কুইন্টন ডি কক। ১৪ সদস্যের দলে জায়গা হয়নি এই সংস্করণে প্রোটিয়াদের আগের অধিনায়ক ফাফ দু প্লেসির।  
  • ডি ককের সেঞ্চুরিতে সিরিজ দ.আফ্রিকার
    দাপুটে এক সেঞ্চুরিতে সুর বেঁধে দিলেন কুইন্টন ডি কক। স্বাগতিকরা পেল বড় সংগ্রহ। রান তাড়ায় এগিয়ে আসতে পারলেন না শ্রীলঙ্কার কোনো ব্যাটসম্যান। ডারবানে অনায়াসে জিতে দুই ম্যাচ বাকি থাকতেই সিরিজ নিশ্চিত করল দক্ষিণ আফ্রিকা।
  • লঙ্কান পেসারদের তোপে ডি ককের পাল্টা আক্রমণ
    নাটকীয় পালাবদলে নেতৃত্বের পরিবর্তন। মূল পেসারদের কয়েকজনের চোট। মাঠের বাইরে নানা বিতর্ক। এত প্রতিকূলতায়ও দক্ষিণ আফ্রিকা সফরের প্রথম দিনে উজ্জ্বল শ্রীলঙ্কা। লঙ্কান পেসারদের দারুণ পারফরম্যান্স বিপাকে ফেলেছিল প্রোটিয়াদের। পরে কুইন্টন ডি ককের আগ্রাসী ইনিংস কিছুটা উদ্ধার করেছে দলকে।
  • ডি ককের ব্যাটে শ্রীলঙ্কাকে সহজেই হারাল দক্ষিণ আফ্রিকা
    আন্দিলে ফেলুকওয়ায়ো, লুঙ্গি এনগিডিদের ছোবলে বড় সংগ্রহ গড়তে পারল না শ্রীলঙ্কা। বাকিটা সহজেই সারলেন কুইন্টন ডি কক, ফাফ দু প্লেসিরা। টানা দ্বিতীয় ওয়ানডেতে সহজ জয় পেল দক্ষিণ আফ্রিকা।
  • এবার ছিটকে গেলেন ডি কক
    চোট আবার ছোবল দিয়েছে দক্ষিণ আফ্রিকা শিবিরে। কব্জির চোটের জন্য ছিটকে গেছেন কুইন্টন ডি কিক। মাঠে ফিরতে দুই থেকে চার সপ্তাহ সময় লাগতে পারে এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের।
  • ডি কক-আমলার রেকর্ড জুটিতে উড়ে গেল বাংলাদেশ
    ১০ উইকেটে হারের অভিজ্ঞতা নতুন নয় বাংলাদেশের জন্য। কিন্তু এমন বড় লক্ষ্য দিয়ে সর্বোচ্চ ব্যবধানে কখনো হারতে হয়নি। কুইন্টন ডি কক ও হাশিম আমলার রেকর্ড জুটিতে পৌনে তিনশ রানের লক্ষ্যও অনায়াসে পেরিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা।
  • দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ডি কক
    দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন উইকেটকিপার-ব্যাটসম্যান কুইন্টন ডি কক। জিতেছেন বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে ক্রিকেটারের পুরস্কারও।
  • দক্ষিণ আফ্রিকার লেজের ঝাপটায় বেহাল নিউ জিল্যান্ড
    সকালটা ছিল নিউ জিল্যান্ডের জন্য স্বপ্নের মত। দুপুরের রোদে স্বপ্ন গেল মিলিয়ে। বিকেলে বাড়ল হতাশা। আর শেষ সময়টা যেন দুঃস্বপ্ন। দক্ষিণ আফ্রিকার জন্য দিনটি ঠিক উল্টো। দুঃস্বপ্নের শুরু আর স্বপ্নময় শেষ!
  • দারুণ জয়ে রেকর্ড স্পর্শ করল দক্ষিণ আফ্রিকা
    এবি ডি ভিলিয়ার্স ছিলেন বাধা হয়ে। তাকে সামলানোতেই হয়ত ছিল কিউইদের মনোযোগ। কিন্তু ম্যাচটা বের করে নিয়ে গেলেন আন্দিলে ফেলুকওয়েয়ো। শেষ তুলির আঁচড়টা অবশ্য ডি ভিলিয়ার্সই দিলেন। দারুণ জয়ে দক্ষিণ আফ্রিকা স্পর্শ করল নিজেদের রেকর্ড।
  • আমলা, ডি ককের শতকে হোয়াইটওয়াশড শ্রীলঙ্কা
    হার দিয়েই শেষ হলো শ্রীলঙ্কার দক্ষিণ আফ্রিকা সফর। হাশিম আমলা ও কুইন্টন ডি ককের শতকে পঞ্চম ও শেষ ওয়ানডেতে সহজ জয় পেয়েছে এবি ডি ভিলিয়ার্সের দল।
  • ডি ককের শতকের পর বিধ্বস্ত শ্রীলঙ্কা
    ডিন এলগারের পর কুইন্টন ডি ককের শতকে প্রায় চারশ’ রানের ইনিংস গড়ে দক্ষিণ আফ্রিকা। জবাবে কেপ টাউনের সবুজ উইকেটে কাগিসো রাবাদা ও ভার্নন ফিল্যান্ডারের তোপের মুখে দাঁড়াতেই পারেনি শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা। তবে প্রতিপক্ষকে ফলোঅন না করিয়ে আবার ব্যাট করতে নেমে বিশাল লক্ষ্য দেওয়ার পথে ফাফ দু প্লেসির দল।
  • আইসিসির বর্ষসেরা ক্রিকেটার অশ্বিন
    আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার স্যার গারফিল্ড সোবার্স ট্রফি জিতেছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন। আইসিসি টেস্ট র্যা ঙ্কিংয়ের সেরা বোলার ও অলরাউন্ডার জিতেছেন বছরের সেরা টেস্ট খেলোয়াড়ের পুরস্কারও।
  • ডি ককের সেঞ্চুরির পর অস্ট্রেলিয়ার লড়াই
    ৪৫তম জন্মদিনে কি আবার ব্যাট হাতে নেমে পড়লেন অ্যাডাম গিলক্রিস্ট! একই পজিশন, একই ধার। বাঁহাতি ব্যাটিংয়ে সেই একই কর্তৃত্ব; কুইন্টন ডি কক বারবারই মনে করালেন গিলক্রিস্টকে। অস্ট্র্রেলিয়ান কিংবদন্তির জন্মদিনে যেন জানালেন শ্রদ্ধার্ঘ্য। ‘গিলক্রিস্টিয়’ ব্যাটিংয়ে পুড়ল অস্ট্রেলিয়া।
  • ডি ককের তাণ্ডবে উড়ে গেল অস্ট্রেলিয়া
    স্কট বোল্যান্ডের বলে সীমানায় দারুণ এক ক্যাচ নিলেন ট্রাভিস হেড, প্যাভিলিয়নের পথ ধরলেন কুইন্টন ডি কক। ক্ষনিকের নীরবতার পর শোর উঠল গ্যালারিতে, উঠে দাঁড়াল গোটা সেঞ্চুরিয়ন। ছুটে এসে অভিনন্দন জানালেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। দক্ষিণ আফ্রিকার রান তখন ২৮০, ডি কক একাই ১৭৮!