• প্রেসিডেন্ট’স কাপ দিয়ে ক্রিকেটারদের মূল্যায়ন করছেন না কোচ
    চলতি প্রেসিডেন্ট’স কাপে ক্রিকেটারদের পারফরম্যান্সের খুব গভীরে যেতে চান না রাসেল ডমিঙ্গো। করতে চান না কাটাছেঁড়া কিংবা বিশ্লেষণ। বরং লড়াইয়ের আবহে ফেরা এবং ম্যাচ অনুশীলনকেই বড় করে দেখছেন বাংলাদেশ কোচ।
  • ইংল্যান্ডের আর্চার, অস্ট্রেলিয়ার স্টার্ক, ভারতের বুমরাহ, বাংলাদেশের কে?
    বিশ্বের অনেক দলের বোলিং আক্রমণেই তুরুপের তাস থাকেন কেউ একজন। ইনিংসের শুরুতে, মাঝে কিংবা শেষে, উইকেট শিকারের প্রয়োজনে বা ব্যাটসম্যানকে ভড়কে দিতে, বল তুলে দেওয়া হয় তার হাতে। বাংলাদেশ দলেও তেমন কাউকে খুঁজছেন রাসেল ডমিঙ্গো। জাতীয় দলের প্রধান কোচের নজর আপাতত তাসকিন আহমেদ ও সৈয়দ খালেদ আহমেদের দিকে।
  • ‘যুব বিশ্বকাপ জয়ীদের যেন ধ্বংস করা না হয়’
    যুব বিশ্বকাপ আর আন্তর্জাতিক ক্রিকেটের পার্থক্য আকাশ-পাতাল। বাংলাদেশের যুব বিশ্বকাপ জয়ী ক্রিকেটাররা সেই চ্যালেঞ্জের জন্য প্রস্তুত হয়ে উঠলেই কেবল তাদের জাতীয় দলে দেখতে চান রাসেল ডমিঙ্গো। বাংলাদেশের প্রধান কোচের হুঁশিয়ারি, তাড়াহুড়ো করে আন্তর্জাতিক ক্রিকেটে নিলে তাদের ক্যারিয়ার ধ্বংস হয়ে যেতে পারে।
  • তাসকিন, রুবেলদের দেখে মুগ্ধ ডমিঙ্গো
    তাসকিন আহমেদ পুরোই বদলে ফেলেছেন নিজেকে। রুবেল হোসেন যেন ফিরে গেছেন তার সেরা সময়ে। লম্বা চোটের পর সৈয়দ খালেদ আহমেদ ফিরেছেন দারুণভাবে। করোনাভাইরাসের বিরতির সময় ও পরে ক্রিকেটারদের ওয়ার্ক এথিক দেখে মুগ্ধ রাসেল ডমিঙ্গো। এই সময়টায় ফিটনেস নিয়ে যেভাবে খেটেছেন ক্রিকেটাররা, কোনো প্রশংসাই সেটির জন্য যথেষ্ট নয় বলে মনে করেন বাংলাদেশের প্রধান কোচ।
  • ভেটোরি থাকলে দারুণ হতো, বলছেন ডমিঙ্গো
    আন্তর্জাতিক ক্রিকেটের চাপ না থাকায় নিবিড় অনুশীলনের দারুণ সুযোগ এখন। এই সময়টাতেই স্পিন কোচ ড্যানিয়েল ভেটোরির সঙ্গে কাজ করতে পারছেন না বাংলাদেশের ক্রিকেটাররা। সময়ের কাছে অসহায়ত্ব মেনে নেওয়ার পাশাপাশি তাতে আক্ষেপও করছেন বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।
  • ‘সাকিব ফিরেই মিরাকল করে ফেলবে না’
    এক বছরের নিষেধাজ্ঞার বাকি নেই আর এক সপ্তাহও। নিষেধাজ্ঞা কাটিয়ে সাকিব আল হাসানের ফেরার অপেক্ষায় প্রহর গুনছে বাংলাদেশের ক্রিকেট। রোমাঞ্চ নিয়ে অপেক্ষা করছেন রাসেল ডমিঙ্গোও। তবে প্রত্যাশার মাত্রা জানেন বলেই বাংলাদেশের প্রধান কোচ আগাম সতর্কতা জানিয়ে রাখলেন সাকিবকে নিয়ে। তার মতে, ফেরার পর মানিয়ে নিতে সময় দিতে হবে এই অলরাউন্ডারকে।
  • অধিনায়ক না হলেও নেতা হয়েই থাকবেন সাকিব: ডমিঙ্গো
    বাংলাদেশের কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার পর এক বছরের বেশি পেরিয়ে গেছে রাসেল ডমিঙ্গোর। এর অর্ধেকটা সময়ই চলে গেছে কোভিড মহামারীর পেটে। তার শুরুর কয়েক মাসে খুব হতাশাজনক কয়েকটি সিরিজও কেটেছে দলের। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে ডমিঙ্গো ফিরে তাকালেন তার এই এক বছরে, তুলে ধরার চেষ্টা করলেন সামনের পথচলার সম্ভাব্য চিত্রও।
  • ‘ওয়ানডেতে সেরা তিন-চারে যেতে পারে বাংলাদেশ’
    ওয়ানডে ক্রিকেটের বাংলাদেশকে নিয়ে অনেক বড় স্বপ্ন দেখেন রাসেল ডমিঙ্গো। বাংলাদেশ দলের প্রধান কোচের বিশ্বাস, ৫০ ওভারের সংস্করণে বিশ্বের সেরা তিন-চার দলের একটি হওয়ার সামর্থ্য খুব ভালোভাবেই আছে এই দলের।
  • ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে মাশরাফির সঙ্গে কথা বলবেন ডমিঙ্গো
    মাশরাফি বিন মুর্তজার আন্তর্জাতিক ক্যারিয়ারের ভবিষ্যৎ ও ওয়ানডের বাংলাদেশকে নিয়ে কোচদের ভবিষ্যৎ ভাবনা, সব কিছু নিয়েই মাশরাফির সঙ্গে খোলামেলা কথা বলবেন জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। বাংলাদেশের পরের ওয়ানডের আগেই এই আলোচনা হবে বলে জানালেন কোচ।
  • মাহমুদউল্লাহকে টেস্টে ফেরার পথ দেখালেন ডমিঙ্গো
    টেস্ট দল থেকে বাদ পড়ার পর মাহমুদউল্লাহ যেভাবে উন্নতির চেষ্টা করে যাচ্ছেন, তাতে মুগ্ধ রাসেল ডমিঙ্গো। তবে বাংলাদেশ কোচ এটিও জানিয়ে রাখছেন, যথেষ্ট নয় এটুকুই। টেস্ট দলে ফিরতে মাহমুদউল্লাহকে করতে হবে আরও অনেক কিছু।
  • ‘অবিশ্বাস্য’ তাসকিনকে দেখে মুগ্ধ বাংলাদেশ কোচ
    কমেছে ওজন, বেড়েছে পেশি। বোলিংয়ে যেন ঝরছে আগুন। কোভিড বিরতির পর তাসকিন আহমেদ আবির্ভূত হয়েছেন ভিন্ন এক চেহারায়। বদলে যাওয়া এই তাসকিনকে দেখে মুগ্ধ চোখে কোচ রাসেল ডমিঙ্গো বলছেন, ‘অবিশ্বাস্য।’
  • সাদমান-শান্তর টেকনিকে ঝালাই
    কোভিড-১৯ পরিস্থিতিতে সাড়ে ৬ মাস ধরে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে বাংলাদেশ। সামনেও কবে খেলা, ঠিক নেই কিছু। ম্যাচ না খেলার হতাশা যেমন আছে, তেমনি মন্দের ভালোর দিকটিও দেখালেন রাসেল ডমিঙ্গো। বাংলাদেশ দলের প্রধান কোচ জানালেন, ম্যাচ না থাকার সুযোগে ক্রিকেটারদের স্কিল শাণিত করার কাজ চলছে নিবিড়ভাবে। উদাহরণ দিলেন তিনি সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুস্তাফিজুর রহমানদের দিয়ে।
  • ‘নিরাপদ থাকো, সতর্ক থাকো’, ক্রিকেটারদের প্রতি ডমিঙ্গোর বার্তা
    সব ঠিকঠাক থাকলে ছুটি কাটিয়ে দু-একদিনের মধ্যে বাংলাদেশে ফেরার কথা ছিল রাসেল ডমিঙ্গোর। কিন্তু অপ্রত্যাশিতভাবে বেড়ে গেছে সেই ছুটি। দেশে সব ধরনের ক্রিকেট বন্ধ, কোচের করার আর কী থাকবে! বাড়তি এই ছুটিতে পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন ডমিঙ্গো। ক্রিকেটারদের প্রতি বাংলাদেশ কোচের বার্তা, ‘নিরাপদ থাকো, সতর্ক থাকো।’
  • টেস্ট সংস্কৃতি বদলে জয়ের খোঁজে বাংলাদেশ
    উইকেট দেখে চমকে উঠতে পারেন যে কেউ। চেহারা যে সবুজাভ! ম্যাচের আগের দিনের চিত্রের অবশ্য মূল্য আছে সামান্যই। ম্যাচের সকালে নিশ্চিতভাবেই মিরপুরের ২২ গজ হয়ে যাবে ন্যাড়া। তবে এটিও নিশ্চিত, ভয়ঙ্কর টার্নিং উইকেট এবার আর হচ্ছে না। নিয়মিত দেখা যাবে না সামনেও। জয়ের তৃষ্ণা দলের আছে বটে। তবে ঘরের মাটিতে স্পিন স্বর্গ তৈরির ধারা থেকে বেরিয়ে আসতে চান রাসেল ডমিঙ্গো। বদলাতে চান বাংলাদেশের টেস্ট সংস্কৃতি।
  • দুই পেসার, দুই স্পিনারের বাংলাদেশ
    দেশের মাটিতে সবশেষ দুই টেস্টের একাদশে বিশেষজ্ঞ পেসার ছিল না একজনও। তার আগের টেস্টে ছিল মোটে একজন! ঘরের মাঠের টেস্টে দুই পেসার এখন বাংলাদেশের একাদশে এরকমই বিরল। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে সেই ধারা থেকে বেরিয়ে আসছে দল। কোচ রাসেল ডমিঙ্গো জানালেন, একাদশে দুই স্পিনারের সঙ্গে থাকছে দুই পেসার।
  • মাহমুদউল্লাহকে ‘বেনিফিট অব ডাউট’ দিচ্ছেন ডমিঙ্গো
    ৩৪ বছর বয়সে থমকে গেছে টেস্ট ক্যারিয়ার। আবার কি নতুন করে গতিময় করতে পারবেন মাহমুদউল্লাহ? বাস্তবতা বলছে, কাজটা কঠিন। শিগগিরই এই অভিজ্ঞ ব্যাটসম্যানের ফেরার সম্ভাবনাও দেখছেন না কোচ রাসেল ডমিঙ্গো। তবে এখনই শেষও দেখে ফেলছেন না বাংলাদেশ কোচ, মাহমুদউল্লাহর জন্য খোলা রাখছেন দুয়ার।
  • ‘মুস্তাফিজ এখনও টেস্টের জন্য প্রস্তুত নয়’
    টেস্ট স্কোয়াডে রাখা হয়েছে, অথচ তিনি টেস্ট ম্যাচের জন্য প্রস্তুত নন। ম্যাচ খেলানো হবে না, নিশ্চিত জেনেও রাখা হয়েছে স্কোয়াডে! অনেকটা অবিশ্বাস্য শোনালেও সত্যি, এই মুহূর্তে মুস্তাফিজুর রহমানের টেস্ট বাস্তবতা এটিই। কেবল দলের সঙ্গে অনুশীলন করার জন্যই জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট স্কোয়াডে রাখা হয়েছে এই বাঁহাতি পেসারকে, জানালেন কোচ রাসেল ডমিঙ্গো।
  • ‘আমি দ. আফ্রিকা থেকে এসেছি’, বোর্ড সভাপতির কথার পর বললেন ডমিঙ্গো
    ম্যাচের আগের দিনই একাদশ জানিয়ে দিতে হবে বোর্ড সভাপতিকে। জানাতে হবে ব্যাটিং অর্ডারসহ ম্যাচের যাবতীয় পরিকল্পনা। যা বলা হবে, ম্যাচে থাকতে হবে সেটির প্রতিফলন। বদলানো যাবে না কিছুই। এমন হাঁসফাঁস করা বাধ্যবাধকতায় একজন কোচের দম বন্ধ হয়ে আসার কথা। রাসেল ডমিঙ্গো হেসে মনে করিয়ে দিলেন, তিনি এসেছেন দক্ষিণ আফ্রিকা থেকে, যেখানেও কোচের কাজ খুব কঠিন!
  • মাহমুদউল্লাহকে অবসরের কথা বলেননি ডমিঙ্গো: প্রধান নির্বাচক
    প্রধান কোচ রাসেল ডমিঙ্গো মাহমুদউল্লাহকে টেস্ট থেকে অবসর নেওয়ার পরামর্শ দিয়েছেন বলে গুঞ্জন চলছে কদিন ধরে। তা গুজব বলে উড়িয়ে দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যানকে বিশ্রাম দেওয়া হয়েছে বলে দাবি করলেন তিনি।
  • আদর্শ প্রস্তুতি ছাড়াই আরেক পরীক্ষার সামনে বাংলাদেশ
    ভারত সফরে টেস্ট সিরিজের জন্য আদর্শ প্রস্তুতি না নেওয়ার চড়া মাশুল দিয়েছিল বাংলাদেশ। সেই সিরিজের শেষ ভাগে প্রধান কোচ রাসেল ডমিঙ্গো বলেছিলেন, খুব ভালোভাবে প্রস্তুতি নিয়ে পাকিস্তানের বিপক্ষে পরের সিরিজে খেলবেন। নানা বাস্তবতায় সেটা সম্ভব হয়নি। মুমিনুল হক-মাহমুদউল্লাহদের আরেকটি অগ্নিপরীক্ষার সামনে দাঁড়িয়ে তাই এবারও তাকে বলতে হচ্ছে, প্রস্তুতি আর্দশ হয়নি।
  • দলে বেশি পরিবর্তনের বিপক্ষে বাংলাদেশ কোচ ও অধিনায়ক
    নতুন অভিযানের আগে একটা জায়গায় একমত রাসেল ডমিঙ্গো ও মুমিনুল হক, দল নিয়ে খুব বেশি নাড়াচাড়া করা যাবে না। বাংলাদেশ কোচ ও অধিনায়ক মনে করেন, একজন খেলোয়াড়ের নিজেকে প্রমাণের জন্য যথেষ্ট সুযোগ পাওয়া উচিত। তারা দল নির্বাচনে একটা ধারাবাহিকতা আনার দিকে জোর দিচ্ছেন।
  • টেস্ট খেলতে মুস্তাফিজের কি করতে হবে, জানালেন ডমিঙ্গো
    সীমিত ওভারের ক্রিকেটে মুস্তাফিজুর রহমানের কার্যকারিতা নিয়ে কোনো সংশয় নেই রাসেল ডমিঙ্গোর। বাঁহাতি পেসারের ফর্মের ওঠা-নামা নিয়েও খুব একটা চিন্তিত নন তিনি। তবে বড় দৈর্ঘ্যের ক্রিকেটে ভালো করতে হলে বাঁহাতি পেসারকে বোলিংয়ের টেকনিক্যাল বিষয়ে কাজ করার পরামর্শ দিয়েছেন বাংলাদেশের প্রধান কোচ। 
  • সবাইকে সুযোগ দিতে চান বাংলাদেশ কোচ
    সিরিজের ফয়সালা হয়ে গেছে। রাসেল ডমিঙ্গোর মাথায় এখন ভবিষ্যতের ভাবনা। সামনের দিকে তাকিয়ে স্কোয়াডের সবাইকে পরখ করতে চান বাংলাদেশ কোচ। পাকিস্তানের বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে অন্তত তিনটি পরিবর্তনের ইঙ্গিত দিলেন তিনি।
  • সৌম্য কেন সাতে, জানালেন কোচ
    দলে ওপেন করার মতো ব্যাটসম্যান বেশ কজন। নিজের সহজাত ব্যাটিং পজিশনের বাইরে কাউকে না কাউকে তাই ব্যাট করতে হবেই। তারপরও প্রশ্নের জন্ম দিল সৌম্য সরকারের ব্যাটিং পজিশন। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে এই বাঁহাতি ব্যাট করেছেন সাত নম্বরে। কেন এই সিদ্ধান্ত, ম্যাচের পর জানালেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো।
  • তামিমকে যেমন দেখলেন ডমিঙ্গো
    পারফরম্যান্স ভালো, তবে উন্নতি করতে হবে আরও। প্রথম দুই ম্যাচে তামিম ইকবালের ব্যাটিং দেখে এই হলো রাসেল ডমিঙ্গোর পর্যবেক্ষণ। বাংলাদেশ কোচের আশা, নিজের খেলা পরের পর্যায়ে নিয়ে যাবেন তামিম।
  • স্কিল ও অভিজ্ঞতায় বড় পার্থক্য দেখছেন বাংলাদেশ কোচ
    প্রথম ম্যাচে তবু লড়াইয়ের স্বস্তি ছিল। দ্বিতীয় ম্যাচ থেকে প্রাপ্তি নেই বলতে গেলে কিছুই। স্বাভাবিকভাবেই হতাশ রাসেল ডমিঙ্গো। র‌্যাঙ্কিংয়ে দুই দলের যে ব্যবধান, মাঠের ক্রিকেটে সব দিক থেকেই সেটি ফুটে উঠেছে বলে মনে করেন বাংলাদেশ কোচ।
  • ভারতের অপূর্ণতা পাকিস্তানে ঘোচাতে চান বাংলাদেশ কোচ
    ভারতে হাতছানি ছিল সিরিজ জয়ের। নিজেদের ভুলেই বাংলাদেশ হারিয়ে ফেলেছিল ইতিহাস গড়ার সুযোগ। পরের সিরিজে সম্ভাবনাগুলোকে বাস্তবতায় রূপ দিতে চান রাসেল ডমিঙ্গো। পাকিস্তানে গিয়ে টি-টোয়েন্টি সিরিজ জিততে চান বাংলাদেশ কোচ।
  • এবারই প্রথম পাকিস্তানে যাচ্ছেন ডমিঙ্গো
    দলকে ঘিরেই রাসেল ডমিঙ্গোর সব ভাবনা। দল যেখানে যাবে তাদের কোচিং করাতে এবং উন্নতির ধারা দেখতে তাকে সেখানেই যেতে হবে। তাই প্রথমবারের মতো পাকিস্তান যেতে রাজি হয়েছেন বাংলাদেশ কোচ। জানালেন, সফরে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া তার জন্য সহজ ছিল।
  • ‘কনকাশন সাব’ বাংলাদেশের ভাবনাতেই ছিল না
    দলে কে আসছে?-সাইফ হাসান ছিটকে যাওয়ার পর প্রশ্ন উঠেছিল। তরুণ ওপেনারের জায়গায় কাউকে ডাকেনি বাংলাদেশ। এই প্রসঙ্গে রাসেল ডমিঙ্গো যা বললেন, তাতে দাঁড়ায় ডাকার প্রয়োজনই বোধ করেননি তারা।
  • বোলিংয়ে অধারাবাহিক, ব্যাটিংয়ে নেই আত্মবিশ্বাস
    প্রতিপক্ষের ঠিক উল্টো অবস্থানে বাংলাদেশ। ভারতের ইতিহাসে সেরা সময় কাটাচ্ছে তাদের পেস আক্রমণ। স্পিনাররা নিজেদের দায়িত্ব পালন করছেন ঠিকঠাক। কম যাচ্ছেন না ব্যাটসম্যানরাও। এসবের যোগফলে দেশের মাটিতে প্রায় অজেয় হয়ে উঠেছে বিরাট কোহলির দল। অন্যদিকে, বাংলাদেশ খুঁজে ফিরছে আলোর রেখা। ধারাবাহিকতার বড্ড অভাব বোলারদের, ব্যাটসম্যানদের নেই আত্মবিশ্বাস।
  • ইন্দোর টেস্টের আয়নায় বাংলাদেশের ক্রিকেট
    ১৯ বছরে কতটা এগিয়েছে দেশের ক্রিকেট? টেস্টের প্রতি ক্রিকেটারদের নিবেদন কতখানি? আগ্রহভরে কি খেলেন প্রথম শ্রেণির ক্রিকেট, কতটা উন্মুখ তারা নিজেদের মেলে ধরতে? ইন্দোর টেস্টে মুমিনুল হকের দলের যাচ্ছেতাই পারফরম্যান্সে এমন নানা প্রশ্ন উঠে আসছে। জাগছে মান নিয়ে প্রশ্ন। ১৯ বছর পরও যে সেই শুরুর সময়ের বাংলাদেশেরই দেখা মিলল।
  • কাঠামোয় পরিবর্তন না আনলে হারতেই থাকবে বাংলাদেশ: ডমিঙ্গো
    ইন্দোর টেস্ট যেন এক আয়না, যেখানে বাংলাদেশের ক্রিকেটের শক্তি-দুর্বলতা স্পষ্ট হয়ে উঠেছে। আর যা ফুটে উঠছে তা মোটেও ভালো লাগার নয়। বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গোর মতে, তলানিতে পড়ে থাকতে না চাইলে টেস্ট দলের কাঠামোতে পরিবর্তন আনতে হবে।
  • বাংলাদেশের পছন্দের উইকেট মিলবে নাগপুরে?
    সিরিজ জিততে নাগপুরে রাজকোটের মতো ব্যাটিং সহায়ক উইকেট চেয়েছে ভারত। বিপরীতে, স্বাভাবিকভাবে বাংলাদেশ চায় দিল্লির মতো বোলারদের জন্য সহায়ক উইকেট। চাওয়া পূরণ হয়ে যেতে পারে সফরকারীদের। ঐতিহাসিকভাবেই যে বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামের উইকেটে সহায়তা থাকে বোলারদের জন্য।
  • বিবর্ণ আফিফ-মোসাদ্দেকের পাশে বাংলাদেশ কোচ
    ওপেনারদের ভালো শুরুর শক্ত ভিতের উপর দাঁড়িয়েও দলকে বড় সংগ্রহ এনে দিতে না পারায় সমালোচনার মুখে পড়েছেন আফিফ হোসেন ও মোসাদ্দেক হোসেন। বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো পাশে দাঁড়িয়েছেন দুই তরুণ অফ স্পিনিং অলরাউন্ডারের। মনে করিয়ে দিলেন, তাদের সাম্প্রতিক সাফল্যের কথা।
  • পরাজয়ে ভেঙে পড়া দল চান না ডমিঙ্গো
    ম্যাচের আগের দিনের অনুশীলন দেখে অনেক সময়ই পাওয়া যায় সম্ভাব্য একাদশের ধারণা। মাঠের সেন্টার উইকেটে লম্বা সময় ধরে তাইজুল ইসলামকে নিয়ে কাজ করতে দেখা গেল ড্যানিয়েল ভেটোরিকে। তাহলে কি একাদশে ফিরছেন বাঁহাতি স্পিনার? প্রশ্নটা উড়িয়ে দিয়ে রাসেল ডমিঙ্গো জানালেন, স্রেফ হারের জন্য একাদশে কোনো পরিবর্তন আনতে চান না তিনি।
  • ‘বিপ্লব মূলত ব্যাটসম্যান, যে লেগ স্পিন করতে পারে’
    একেকটি ম্যাচ যাচ্ছে আর বল হাতে আরও বেশি মুগ্ধতা ছড়িয়ে যাচ্ছেন আমিনুল ইসলাম বিপ্লব। তাতে তার আসল সত্তাই যেন চাপা পড়ে যাচ্ছে। সেটিই মনে করিয়ে দিলেন রাসেল ডমিঙ্গো। আমিনুলের মূল পরিচয় তো ব্যাটসম্যান! জাতীয় দলের কোচ অবশ্য মুগ্ধ তরুণ এই ক্রিকেটারের প্রাণশক্তি দেখে।
  • ‘বাজে সিদ্ধান্তে আউট হচ্ছে সৌম্য-লিটন’
    শুরুটা ভালো করেও বারবার আউট হয়ে যাচ্ছেন হুট করে। থিতু হওয়ার পরও লিটন দাস ও সৌম্য সরকারের ইনিংস বড় করতে না পারার পেছনে গুরুত্বপূর্ণ সময়ে বাজে সিদ্ধান্ত অন্যতম প্রধান কারণ বলে মনে করেন রাসেল ডমিঙ্গো।
  • 'ম্যাচ উইনার' মুস্তাফিজের অপেক্ষায় ডমিঙ্গো
    দলকে ব্রেক থ্রু এনে দিতে পারছেন না। রান আটকানোর ক্ষেত্রেও হচ্ছেন না খুব একটা কার্যকর। ভারত সফরে বাংলাদেশ দলের মূল পেসার মুস্তাফিজুর রহমানের পারফরম্যান্স এখন পর্যন্ত ভীষণ সাদামাটা। তবে দ্রুত তিনি ছন্দে ফিরে দলকে ম্যাচজয়ী পারফরম্যান্স উপহার দেবেন বলে আশাবাদী কোচ রাসেল ডমিঙ্গো।
  • সাকিবকে নিয়ে ড্রেসিংরুমের ভাবনা জানালেন কোচ
    আইসিসির নিষেধাজ্ঞায় লম্বা সময়ের জন্য থাকতে হবে ক্রিকেটের বাইরে। হারাতে হবে খেলোয়াড়ী জীবনের অনেক কিছু। তবে সতীর্থদের কাছে সাকিব আল হাসান আছেন আগের জায়গাতেই, থাকবেনও। বাংলাদেশের প্রধান কোচ জানালেন, সতীর্থরা সাকিবকে শ্রদ্ধা করেন আগের মতোই।
  • দূষণ: দিল্লিতে মাহমুদউল্লাহ-মুশফিকদের আরেক প্রতিপক্ষ
    শীত নামছে। তার আগমনী বার্তা সুস্পষ্ট। প্রকৃতির এই রূপবদল বিপদ ডেকে এনেছে ভারতের রাজধানীবাসীর জন্য। আশেপাশের দুই রাজ্যে নাড়া পোড়ানোয় যেন গ্যাস চেম্বারে পরিণত হয়েছে দিল্লি। শক্তিশালী ভারতের বিপক্ষে খেলতে এসে এখন আরেক প্রতিপক্ষের সঙ্গে লড়তে হচ্ছে বাংলাদেশের ক্রিকেটারদের।
  • কোচের নির্দেশে লিগে খেলছেন জাতীয় দলের ক্রিকেটাররা
    জাতীয় দলের ক্রিকেটারদের জাতীয় ক্রিকেট লিগে পাওয়া যায় কমই। এবার খেলছেন প্রায় সবাই। ভারত সফরকে সামনে রেখে ক্রিকেটারদের ভেতরে এমনিতেই তাগিদ ছিল। সঙ্গে ছিল প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর দুই-তিনটি ম্যাচে খেলার নির্দেশনা।
  • ‘সম্পদের গভীরতা’ দেখতে শ্রীলঙ্কা সফরে ডমিঙ্গো
    ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শেষে আপাতত জাতীয় ক্রিকেটারদের খানিকটা বিরতি। তবে জাতীয় কোচ কোনো বিশ্রাম নিচ্ছেন না। বাংলাদেশ ‘এ’ দলের খেলা দেখতে বুধবারই শ্রীলঙ্কায় রওনা হচ্ছেন রাসেল ডমিঙ্গো। প্রধান কোচের সঙ্গে যাচ্ছেন বোলিং কোচ শার্ল ল্যাঙ্গেভেল্টও।
  • এবার ট্রফির লড়াইয়ে বাংলাদেশ-আফগানিস্তান
    ফাইনালের আগের দিন যখন বাংলাদেশ দলের অনুশীলন শেষ হলো, মিরপুরের আকাশে তখন মেঘের ঘনঘটা। বাংলাদেশের ড্রেসিং রুম থেকে অবশ্য অস্বস্তির মেঘ সরে গেছে অনেকটাই। প্রায় অপরাজেয় হয়ে ওঠা আফগানদের হারানো গেছে আগের ম্যাচে। আত্মবিশ্বাস নিয়েই তাই ফাইনালের লড়াইয়ে নামবে বাংলাদেশ। তবে র‍্যাঙ্কিং, স্কিল আর সামর্থ্য মিলিয়ে ফাইনালেও ফেবারিট আফগানিস্তানই।
  • শান্তর অনুশীলনে মুগ্ধ ডমিঙ্গো
    তার প্রতিভা ও সম্ভাবনার প্রতিফলন সামান্যই পড়েছে আন্তর্জাতিক ক্রিকেটের পারফরম্যান্সে। তাকে ঘিরে দেশের ক্রিকেটে যে উচ্চাশা, তা বাস্তবে সেভাবে এখনও ধরা দেয়নি। নাজমুল হাসান শান্তকে নিয়ে যখন হতাশার রেশ বাড়ছে, সেখানে নতুন করে আশা দেখালেন রাসেল ডমিঙ্গো। এই তরুণ ক্রিকেটারের অনুশীলন ও ক্রিকেটীয় দৃষ্টিভঙ্গির উচ্ছ্বসিত প্রশংসা করলেন বাংলাদেশ কোচ।
  • মুশফিকের কিপিংয়ে খুশি বাংলাদেশ কোচ
    মুশফিকুর রহিমের উইকেটকিপিং নিয়ে প্রবল সমালোচনা থাকলেও এই মুহূর্তে তার কাছ থেকে কিপিং গ্লাভস সরিয়ে নেওয়ার কারণ দেখছেন না রাসেল ডমিঙ্গো। উইকেটের পেছন থেকে মুশফিক যেভাবে পুরো মাঠ দেখে অধিনায়ককে পরামর্শ দেন, দলের জন্য তা খুব গুরুত্বপূর্ণ বলে মনে করেন বাংলাদেশ কোচ।
  • ‘রশিদ-মুজিবকে খেলায় রাতারাতি উন্নতি সম্ভব নয়’
    মানসম্পন্ন স্পিনের বিপক্ষে বাংলাদেশের ব্যাটসম্যানদের দুর্বলতা অনেক দিনের। সহসাই এখান থেকে উন্নতি সম্ভব নয়। প্রধান কোচ রাসেল ডমিঙ্গো মনে করেন, রশিদ খান, মুজিব উর রহমান মানের স্পিনারদের খেলার পথ বের করতে অনেক সময় ব্যয় করতে হবে তাদের।
  • ফাইনালে আমিনুলের খেলার সম্ভাবনা দেখছেন না কোচ
    বাঁহাতে ব্যান্ডেজ আছে এখনও। বোলিংয়ে কোনো সমস্যা নেই। নেটে বোলিং করার পর মাঠে স্পিন কোচ সোহেল ইসলামের সঙ্গে বোলিং অনুশীলন করলেন অনেকক্ষণ। তারপরও ফাইনালে আমিনুল ইসলাম বিপ্লবের খেলার সম্ভাবনা ক্ষীণ। কোচ রাসেল ডমিঙ্গো জানিয়ে দিয়েছেন, শতভাগ ফিট একাদশ নিয়ে মাঠে নামা তার পছন্দ।
  • এখনও বোঝার চেষ্টা করছেন ডমিঙ্গো
    নামের পাশ থেকে নতুনের রেশ মুছে যায়নি এখনও। নতুন পরিবেশে, নতুন দায়িত্বে সবকিছু বুঝে ওঠার চেষ্টা করছেন রাসেল ডমিঙ্গো। আফগানিস্তানের বিপক্ষে টেস্টের আগে বাংলাদেশ কোচ বলেছিলেন, আপাতত তিনি থাকছেন পর্যেবক্ষকের ভূমিকায়। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের আগেও নতুন কোচ বললেন, তিনি এখনও চেষ্টা করছেন সবকিছু বুঝে উঠতে।
  • বিশ্বকাপে চোখ রেখে ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ
    আফগানিস্তানের বিপক্ষে টেস্ট হারের রেশ রয়েছে এখনও। কথা প্রসঙ্গে রাসেল ডমিঙ্গো বলছিলেন বাংলাদেশের টেস্ট রেকর্ডের করুণ অবস্থার কথা। তাকে মনে করিয়ে দেওয়া হলো, বাংলাদেশের টি-টোয়েন্টি রেকর্ডও খুব সুবিধের নয়! কোচের মুখে খেলে গেল শুকনো হাসি। বাস্তবতা মেনে নিয়ে বললেন, বিশ্বকাপকে সামনে রেখে টি-টোয়েন্টি দলও গুছিয়ে নিতে হবে। যেটির শুরু এই ত্রিদেশীয় টুর্নামেন্ট দিয়ে।
  • টেস্ট ও টি-টোয়েন্টিতে নজর ডমিঙ্গোর
    ওয়ানডে ক্রিকেট বেশি খেলে বেড়ে ওঠায় এই সংস্করণের অলিগলি বেশ চেনা বাংলাদেশের ক্রিকেটারদের। ৫০ ওভারের ক্রিকেটে তারা যতটা সাবলীল ততটাই নড়বড়ে টেস্ট ও টি-টোয়েন্টি ক্রিকেটে। তাই এই দুই সংস্করণে বাড়তি গুরুত্ব দিচ্ছেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।
  • দল নির্বাচনে ডমিঙ্গো আপাতত পর্যবেক্ষক
    আনুষ্ঠানিকভাবেই তিনি নির্বাচকদের একজন। কোচ হিসেবে বড় ভুমিকা রাখার সুযোগ আছে একাদশ নির্বাচনেও। তবে আপাতত সেই দায়িত্বের চর্চা করতে চান না রাসেল ডমিঙ্গো। বাংলাদেশের নতুন কোচ ভরসা রাখছেন অধিনায়ক ও নির্বাচকদের ওপর। পরবর্তীতে অবস্থা বুঝে তিনি নেবেন নিজের ব্যবস্থা।
  • ভিডিও দেখে জহির খানের জন্য ‘প্রস্তুত’ বাংলাদেশ
    রশিদ খানকে নিয়ে দুর্ভাবনা তো ছিলই। সঙ্গে প্রস্তুতি ম্যাচের পর যোগ হয়েছে জহির খানকে নিয়ে বাড়তি ভাবনা। বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো জানালেন, আফগান এই চায়নাম্যান বোলারকে সামলাতে আলাদা করে প্রস্তুতি নিয়েই তৈরি বাংলাদেশ দল।
  • বিদেশে উন্নতিতে সাকিবের চাহিদা জানতে চেয়েছে বিসিবি
    আগের দিন রাত তিনটায় দেশে ফিরে সকাল বেলায় অনুশীলনে যোগ দেন সাকিব আল হাসান। ব্যাটিং অনুশীলনের পর দুপুরে বিসিবি ক্রিকেট পরিচালনা বিভাগের সঙ্গে বসেন মিটিংয়ে। সেখানে দেশের বাইরে ভালো করতে টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়কের চাহিদা জানতে চেয়েছে বোর্ড।
  • ডমিঙ্গোর ‘প্যাশন’ থাকবে তো?
    রাসেল ডমিঙ্গোর ট্যাগলাইন আপাতত ‘প্যাশনেট’। কোচ হিসেবে রেকর্ড, অভিজ্ঞতা তো ছিলই, পাশাপাশি তার বাংলাদেশের দায়িত্ব পাওয়ার পেছনে আরেকটি বড় কারণ প্রবল আগ্রহ। কোচ পদপ্রার্থী হিসেবে সাক্ষাৎকারপর্বে তার বক্তব্য ও উপস্থাপনায় বাংলাদেশ ক্রিকেটের প্রতি দারুণ ‘প্যাশন’ ফুটে উঠেছে বলে জানিয়েছেন বিসিবি কর্তারা। কিন্তু সেই কর্তারা যেভাবে পরিচালনা করেন বাংলাদেশের ক্রিকেট, তাতে কতদিন থাকবে ডমিঙ্গোর এই প্যাশন?
  • ম্যাচ জেতার চাপ সব জায়গাতেই সমান: ডমিঙ্গো
    বাংলাদেশের প্রধান কোচের পদের জন্য আবেদন করার সময়ই রাসেল ডমিঙ্গো জানতেন, দায়িত্ব পেলে ম্যাচ জেতার প্রবল চাপের মুখোমুখি হতে হবে। দক্ষিণ আফ্রিকায় এ পরিস্থিতির মুখোমুখি হয়ে আসায় বাংলাদেশেও চাপের সঙ্গে মানিয়ে নিয়ে এগিয়ে যেতে আত্মবিশ্বাসী ডমিঙ্গো।
  • বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্স নিয়ে চিন্তিত নন ডমিঙ্গো
    ১০ দলের মধ্যে আটে থেকে বিশ্বকাপ শেষ করার পর নিজেদের সবশেষ ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কায় হোয়াইটওয়াশড হওয়া বাংলাদেশর সাম্প্রতিক পারফরম্যান্স নিয়ে কোনো উদ্বেগ নেই রাসেল ডমিঙ্গোর। নতুন প্রধান কোচ মনে করেন, বিশ্বকাপ থেকে ইতিবাচক অনেক কিছু নিতে পারে বাংলাদেশ।
  • নিজেকে বদলে বাংলাদেশে মানিয়ে নিতে চান ডমিঙ্গো
    বাংলাদেশের সবশেষ কোচ যে কারণে টিকতে পারেননি, নতুন কোচের দায়িত্ব শুরু হতে পারে সেই শঙ্কা নিয়েই। ‘কালচারাল’ ব্যবধান কিংবা দূরত্ব! রাসেল ডমিঙ্গো যদিও এটি নিয়ে বেশ সতর্ক ও আশাবাদী। দূরত্ব কমানোর ভাবনা নিয়েই এসেছেন তিনি। একই মনোভাব নতুন বোলিং কোচ শার্ল ল্যাঙ্গাভেল্টেরও।
  • এত রিপোর্টার জীবনেও দেখেননি বাংলাদেশের নতুন কোচ
    জনাকীর্ণ সংবাদ সম্মেলন। রাসেল ডমিঙ্গো ও শার্ল ল্যাঙ্গাভেল্ট ঢুকতেই একটু হুড়োহুড়ি-ছুটোছুটি। ক্যামেরার শাটার চলল ক্রমাগত। ডমিঙ্গো ঢুকেই পাশে থাকা বিসিবির মিডিয়া ম্যানেজারের দিকে তাকিয়ে হাসলেন, “মাই গুডনেস...এত লোক!” ক্রিকেটের প্রতি এই দেশের মানুষের আবেগের সঙ্গে অবশ্য তার পরিচয় হয়েছে আগেই। বাংলাদেশের নতুন কোচ জানালেন, ক্রিকেটের প্রতি এই দেশের লোকের ভালোবাসাই তাকে আগ্রহী করেছে নতুন এই দায়িত্ব নিতে।
  • ওয়ানডেতে বাংলাদেশকে সেরা চারে দেখতে চাই: ডমিঙ্গো 
    বাংলাদেশকে প্রতিযোগিতামূলক দল হিসেবে গড়ে তুলতে চান রাসেল ডমিঙ্গো। নতুন প্রধান কোচ দেখতে চান ধারাবাহিকতা। আগামী দুই বছরে সব সংস্করণে দলকে নিতে চান র‌্যাঙ্কিংয়ে ৪/৫ নম্বরে।   
  • ডমিঙ্গো-হেসনের মধ্যে পার্থক্য গড়েছে ‘প্যাশন’
    বিসিবির আগ্রহ বেশি ছিল মাইক হেসনকে নিয়ে। কিন্তু হেসনের মাঝে বাংলাদেশ ক্রিকেটের প্রতি ততটা আগ্রহ খুঁজে পায়নি বিসিবি। রাসেল ডমিঙ্গো ছিলেন উল্টো। সুনির্দিষ্ট ভবিষৎ পরিকল্পনা, সাফল্যের সম্ভাব্য ছবি আঁকা, ধাপে ধাপে এগিয়ে চলা, সব কিছু মিলিয়ে তার উপস্থাপনায় মুগ্ধ হয়েছিল বিসিবি। তার ভাবনায় ফুটে উঠেছিল ‘প্যাশন’। দায়িত্ব পাওয়ার পথে সেখানেই এগিয়ে গেছেন ডমিঙ্গো।
  • যেখানে এগিয়ে ছিলেন বাংলাদেশের নতুন কোচ ডমিঙ্গো 
    কেউ কাজে যোগ দিতে চান ছয় মাস পর, কেউ বা বছরে ১০০ কিংবা ২০০ দিন কাজ করতে চান। এমন কোনো শর্ত ছিল না রাসেল ডমিঙ্গোর। তিনি কাজ শুরু করতে প্রস্তুত এই মুহূর্ত থেকে। সিরিজ শেষে ছুটির প্রয়োজন নেই। সব সময় থাকতে চান শিষ্যদের পাশে। এই ব্যাপারগুলোই ডমিঙ্গোকে নতুন প্রধান কোচ হিসেবে নিয়োগ করতে বিসিবিকে সবচেয়ে বেশি প্রভাবিত করেছে।
  • নতুন তারকা বের করতে চান বাংলাদেশের নতুন কোচ
    আন্তর্জাতিক ক্রিকেটের বাংলাদেশের এগিয়ে চলা থুব গভীরভাবে অনুসরণ করেছেন রাসেল ডমিঙ্গো। সেই দলের প্রধান কোচের দায়িত্ব পেয়ে রোমাঞ্চিত এই দক্ষিণ আফ্রিকান কোচ। জানালেন, নতুন দায়িত্বে সামনে ছোটার পথে তুলে আনতে চান নতুন নতুন তারকা।
  • বাংলাদেশের নতুন কোচ ডমিঙ্গো
    বাংলাদেশের কোচ হতে সবার আগে ঢাকায় এসে সাক্ষাৎকার দিয়েছিলেন রাসেল ডমিঙ্গো। দায়িত্বটাও শেষ পর্যন্ত পেলেন তিনিই। দক্ষিণ আফ্রিকার সাবেক এই কোচকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি।
  • কোচ পদপ্রার্থী রাসেল ডমিঙ্গোর উপস্থাপনায় সন্তুষ্ট বিসিবি
    বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচ হতে আগ্রহীদের মধ্যে সবার আগে ঢাকায় এসেছেন রাসেল ডমিঙ্গো। দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের সাবেক কোচকে দিয়ে শুরু হয়েছে স্টিভ রোডসের উত্তরসূরি নির্বাচনের সাক্ষাৎকার।