• টেস্ট চ্যাম্পিয়নশিপের আয়নায় বাংলাদেশ
    করোনাভাইরাসের প্রার্দুভাবে সব ম্যাচ খেলার সুযোগ মেলেনি। যতটুকু সুযোগ হয়েছে তাতে মোটেও ভালো নয় বাংলাদেশের পরিসংখ্যান। টেস্ট চ্যাম্পিয়নশিপের আয়নায় দলের যে প্রতিচ্ছবি ফুটে উঠেছে তাতে নেই উন্নতির ছাপ, এই মূল্যায়ন স্বয়ং অধিনায়ক মুমিনুল হকের।
  • এশিয়া কাপ পেছানোর ভাবনা
    ভারতকে ছাড়া এশিয়া কাপ আয়োজনের কোনো ভাবনা নেই। তাই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বিরাট কোহলির দল উঠলে এশিয়া সেরার টুর্নামেন্টটি আবারও স্থগিত হতে পারে, এমনটাই আভাস দিলেন পিসিবি প্রধান এহসান মানি।
  • অস্ট্রেলিয়ার দ. আফ্রিকা সফর স্থগিত, ফাইনালে নিউ জিল্যান্ড
    করোনাভাইরাস শঙ্কায় আপাতত দক্ষিণ আফ্রিকায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। তাই স্থগিত করা হয়েছে দুই দলের টেস্ট সিরিজ। এর প্রভাব পড়েছে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপে। এই প্রতিযোগিতার প্রথম আসরের ফাইনালে জায়গা নিশ্চিত হয়ে গেছে নিউ জিল্যান্ডের। কিউইদের প্রতিপক্ষ হওয়ার দৌড়ে আছে ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপে নতুন পদ্ধতিতে ফাইনালিস্ট বাছাই
    করোনাভাইরাসের প্রকোপে বদলে যাওয়া পরিস্থিতির প্রভাব পড়েছে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপে। নির্ধারিত সময়ের মধ্যে এবারের আসর শেষ করতে নতুন পন্থা অবলম্বন করছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। দুই ফাইনালিস্ট বাছাইয়ের জন্য পয়েন্ট নয়, সম্ভাব্য পয়েন্টের শতকরা হার হিসাব করা হবে।
  • অ্যান্ডারসনের মাইলফলক ছোঁয়ার ম্যাচ ড্র
    বৃষ্টি, আলোকস্বল্পতায় শঙ্কা জেগেছিল শেষ দিনে খেলা মাঠে গড়ানো নিয়ে। শেষ পর্যন্ত সব বাধা পেরিয়ে শুরু হয় খেলা। দ্রুতই জেমস অ্যান্ডারসন পৌঁছে যান কাঙ্ক্ষিত মাইলফলকে। টেস্ট ইতিহাসের প্রথম পেসার হিসেবে গড়েন ছয়শ উইকেটের কীর্তি। তার প্রাপ্তির ম্যাচটি হয়েছে ড্র।
  • মাইলফলকের দুয়ারে অ্যান্ডারসন, সিরিজ জেতার কাছে ইংল্যান্ড
    বৃষ্টি আর আলোকস্বল্পতায় অপেক্ষা বাড়ল জেমস অ্যান্ডারসনের। ছয়শ উইকেটের মাইলফলক থেকে স্রেফ ১ উইকেট দূরে দাঁড়িয়ে টেস্ট ইতিহাসের সফলতম পেসার। তার হতাশার দিনে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ের পথে আরেক ধাপ এগিয়ে গেছে ইংল্যান্ড।
  • অ্যান্ডারসনের সুইংয়ে ফলোঅনে পাকিস্তান
    যে পিচে নির্বিষ মনে হলো পাকিস্তানের বোলিং আক্রমণ, সেখানেই সুইংয়ের জাদুতে ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষায় ফেললেন জেমস অ্যান্ডারসন। ৫ উইকেট নিয়ে পাকিস্তানকে গুঁড়িয়ে ছয়শ উইকেটের দুয়ারে পৌঁছে গেলেন অভিজ্ঞ এই ইংলিশ পেসার। অপরাজিত সেঞ্চুরিতেও ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টে ফলোঅন এড়াতে পারেননি আজহার আলি।
  • ক্রলি-বাটলারের রেকর্ড জুটির পর অ্যান্ডারসনের ছোবল
    দারুণ ব্যাটিংয়ে আড়াইশ ছাড়ানো ইনিংস খেললেন জ্যাক ক্রলি। ক্যারিয়ার সেরা ইনিংসে সঙ্গ দিলেন জস বাটলার। পঞ্চম উইকেটে তাদের রেকর্ড গড়া জুটিতে রান-পাহাড় গড়ল ইংল্যান্ড। শেষ বেলায় পাকিস্তানের তিন উইকেট তুলে নিয়ে তৃতীয় টেস্টে নিয়ন্ত্রণ আরও দৃঢ় করলেন জেমস অ্যান্ডারসন।
  • ক্রলি-বাটলারের ব্যাটে বড় সংগ্রহের পথে ইংল্যান্ড
    সম্ভাবনাময় ইনিংসগুলোকে পূর্ণতা দিতে পারছিলেন না জ্যাক ক্রলি। এবার সফল হলেন তরুণ এই টপ অর্ডার ব্যাটসম্যান। পাল্টা আক্রমণে তুলে নিলেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। জস বাটলারের সঙ্গে চমৎকার জুটিতে পাকিস্তানের বিপক্ষে তৃতীয় টেস্টে ইংল্যান্ডকে গড়ে দিলেন বড় সংগ্রহের ভিত।
  • বৃষ্টি ভেজা টেস্ট ড্র
    দ্বিতীয় টেস্টের শেষ দিনেও দেখা গেল বৃষ্টির দাপট। খেলা হতে পারল কেবল এক সেশন। অনুমিতভাবেই ড্র হল ইংল্যান্ড ও পাকিস্তানের বৃষ্টি ভেজা টেস্ট। 
  • বৃষ্টির দাপটে ড্রয়ের পথে ইংল্যান্ড-পাকিস্তান টেস্ট
    বৃষ্টির রাজত্ব চলছেই ইংল্যান্ড ও পাকিস্তানের দ্বিতীয় টেস্টে। বারবার বৃষ্টির বাধায় চার দিনে দুই দলের প্রথম ইনিংসই শেষ হয়নি। শেষ দিনে চরম নাটকীয় কিছু না হলে ড্র হতে চলেছে ম্যাচ।
  • বৃষ্টিতে ভেসে গেল তৃতীয় দিন
    আগের দুই দিন বৃষ্টির ফাঁকে ফাঁকে তাও কিছু খেলা সম্ভব হয়েছিল, তৃতীয় দিনে তো মাঠেই নামা গেল না। সাউথ্যাম্পটনে ভেসে গেল ইংল্যান্ড ও পাকিস্তানের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন।  
  • ব্রড-অ্যান্ডারসনের ছোবল সামলে রিজওয়ানের লড়াই
    টানা দ্বিতীয় দিনে অর্ধেক সময়ের খেলা ভেসে গেল বৃষ্টিতে। সহায়ক কন্ডিশনে দারুণ বোলিংয়ে পাকিস্তানি ব্যাটসম্যানদের চাপে রাখলেন স্টুয়ার্ট ব্রড-জেমস অ্যান্ডারসনরা। তাদের সামলে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে দলকে এগিয়ে নিচ্ছেন মোহাম্মদ রিজওয়ান।
  • বৃষ্টি ভেজা দিনে চাপে পাকিস্তান
    টসের সময় ছিল রোদ। পাকিস্তান ব্যাটিংয়ে নামার সময় আকাশ ঢেকে গেল মেঘে। বৃষ্টির বাধায় বারবার বন্ধ হলো খেলা। এর ফাঁকে যতটুকু খেলা হলো, তাতে দ্বিতীয় টেস্ট শুরুর দিনে পাকিস্তানকে চাপে ফেলেছে ইংল্যান্ড।
  • ওকস-বাটলারের ব্যাটে ইংল্যান্ডের দারুণ জয়
    হঠাৎ লাফাচ্ছিল বল, কখনও কখনও থামছিল। ব্যাটিং ছিল বেশ কঠিন। ইয়াসির শাহ-নাসিম শাহরা উজাড় করে দিলেন নিজেদের। ব্যাটিং দুরূহ উইকেটে চ্যালেঞ্জিং রান তাড়ায় দিক হারাতে বসেছিল ইংল্যান্ড। জস বাটলারের সঙ্গে শতরানের জুটিতে ক্রিস ওকস দেখালেন পথ। লড়াকু ফিফটিতে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে ইংল্যান্ডকে এনে দিলেন দারুণ জয়। 
  • পাকিস্তানের শতরানের লিডের পর ঘুরে দাঁড়িয়েছে ইংল্যান্ড
    আগের দিন পথ দেখিয়েছিলেন পেসাররা। পরদিন বাকিটুকু সারলেন স্পিনাররা। বোলারদের মিলিত অবদানে ইংল্যান্ডকে দ্রুত গুটিয়ে দিয়ে শতরানের লিড নিয়েছে পাকিস্তান। তবে বল হাতে ঘুরে দাঁড়িয়েছে স্বাগতিকরা। লড়াই করছে লক্ষ্যটা নাগালে রাখতে।
  • মাসুদের সেঞ্চুরির পর চাপে ইংল্যান্ড
    বাবর আজমসহ তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে দ্বিতীয় দিনের শুরটা দারুণ করে ইংল্যান্ড। সম্ভাবনা জাগায় কম রানে পাকিস্তানকে গুটিয়ে দেওয়ার। তবে ক্যারিয়ার সেরা ইনিংসে সফরকারীদের টানেন শান মাসুদ। আর শেষ সেশনে ৪ উইকেট হারিয়ে উল্টো চাপে পড়ে গেছে ইংল্যান্ড।
  • বৃষ্টি ভেজা দিনে বাবরের দৃঢ়তা
    কন্ডিশন থেকে বেশ সহায়তা পাচ্ছিলেন ইংলিশ পেসাররা। তাদের দারুণ বোলিংয়ে রান আসছিল না সহজে। সংগ্রাম করতে হচ্ছিল সফরকারী ব্যাটসম্যানদের। বাবর আজম ক্রিজে যেতেই যেন পাল্টে গেল সব। বৃষ্টি ভেজা দিনে ইংল্যান্ডের শক্তিশালী বোলিং আক্রমণেরর সামনে নিজের সামর্থ্য দেখালেন পাকিস্তানের এই মিডল অর্ডার ব্যাটসম্যান।
  • ম্যানচেস্টারে দুই স্পিনার খেলাতে পারে পাকিস্তান
    ইংল্যান্ডের উইকেট ও কন্ডিশন বরাবরই কথা বলে পেসারদের সুরে। তবে আবহাওয়ার বর্তমান অবস্থা সহায়ক হতে পারে স্পিনারদের জন্যেও। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে তাই দুই স্পিনার খেলানোর বিষয়টি ভালোভাবেই বিবেচনায় রেখেছেন পাকিস্তানের কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল-হক।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপের সময় বাড়ানোর পক্ষে আজহারও
    টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে পাকিস্তান দলের কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল হকের সঙ্গে সুর মেলালেন অধিনায়ক আজহার আলিও। করোনাভাইরাসের ছোবলে একের পর এক টেস্ট স্থগিত হয়ে যাওয়ায় সব দলকে সমান সুযোগ দিতে প্রতিযোগিতাটির সময় বাড়ানোর পক্ষে মত দিয়েছেন তিনি।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপের সময় বাড়ানোর পক্ষে মিসবাহ
    করোনাভাইরাসের ছোবলে একের পর এক স্থগিত হচ্ছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ। স্বাভাবিকভাবে পূর্ব নির্ধারিত সূচিতে টুর্নামেন্টটি শেষ করা নিয়ে জাগছে শঙ্কা। আলোচনা চলছে নতুন সূচি নিয়ে। তাতে সুর মিলিয়েছেন মিসবাহ-উল হক। টুর্নামেন্টের সময় বাড়িয়ে সব দলকে সমান সুযোগ দেওয়া উচিত বলে মনে করেন পাকিস্তানের প্রধান কোচ।
  • পার্থ টেস্ট থেকে ছিটকে গেলেন হেইজেলউড
    হ্যামস্ট্রিংয়ের চোট পাওয়ায় পার্থ টেস্টে আর বল করতে পারছেন না অস্টেলিয়ার পেসার জশ হেইজেলউড। শুধু এই ম্যাচে নয় সিরিজের বাকি ম্যাচগুলোতেও শঙ্কা জেগেছে তার খেলা নিয়ে।
  • পাকিস্তানে টেস্ট ফেরার দিনে ব্যাটে-বলে জমজমাট লড়াই
    দশ বছরের বেশি সময় পর টেস্ট ক্রিকেট ফিরল পাকিস্তানে। শুরুর কঠিন সময় পার করে শ্রীলঙ্কাকে টানেন দুই ওপেনার। দ্বিতীয় সেশনে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। ব্যাটে-বলে দারুণ জমে উঠা লড়াইয়ে বাঁধ সাধে আলোকস্বল্পতা। দিনের খেলা শেষ হয়ে যায় আগেভাগেই।
  • ওয়ার্নার-লাবুশেনের রেকর্ড জুটি, প্রথম দিনেই কোণঠাসা পাকিস্তান
    ম্যাচ তখনও শুরু হয়নি; অ্যাডিলেডের আকাশ থেকে ঝরছে ঝিরিঝিরি বৃষ্টি। এরপরও দিবা-রাত্রির টেস্টে টস জিতে ব্যাটিং বেছে নিলেন টিম পেইন। অস্ট্রেলিয়া অধিনায়কের সিদ্ধান্ত শুরুতে হোঁচট খেলেও শেষ পর্যন্ত তা যথার্থ প্রমাণ করেছেন ডেভিড ওয়ার্নার ও মার্নাস লাবুশেন। বৃষ্টিবিঘ্নিত দিনে দুজনে দারুণভাবে সামলেছেন পাকিস্তানের বোলিং। দুজনেই তুলে নিয়েছেন টানা সেঞ্চুরি, গড়েছেন দিবা-রাত্রির টেস্টে জুটির রেকর্ড। তাতে প্রথম দিনেই কোণঠাসা হয়ে পড়েছে পাকিস্তান।
  • পাকিস্তান সফরে শক্তিশালী শ্রীলঙ্কা টেস্ট দল
    পাকিস্তান সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য পূর্ণশক্তির দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা। ডিসেম্বরে হতে যাওয়া এই সিরিজ দিয়েই এক দশকের বেশি সময় পর পাকিস্তানের মাটিতে ফিরতে যাচ্ছে টেস্ট ক্রিকেট।
  • বাংলাদেশকে গুঁড়িয়ে প্রথম দিনেই নিয়ন্ত্রণে ভারত
    আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচে ইন্দোরে ভারতীয় বোলিংয়ের সামনে নাকাল হয়েছে বাংলাদেশের ব্যাটিং। পরে বাংলাদেশের বোলাররাও পারেননি ভালো শুরু করতে।
  • দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিল ভারত
    জয়ের ভিত গড়ে দিয়েছিলেন ব্যাটসম্যানরা।বাকিটা সারলেন বোলাররা। রবীন্দ্র জাদেজা ও মোহাম্মদ শামির দারুণ বোলিংয়ে প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দুই ম্যাচের সিরিজে এগিয়ে গেছে ভারত।