• বয়কট থেকে ওয়ার্নার, ৯৯ রানের ‘ফিফটি’
    ওয়ানডে ক্রিকেটের বয়স তখন সাড়ে ৯ বছর পেরিয়ে গেছে। ততদিনে দুটি বিশ্বকাপও হয়ে গেছে এই সংস্করণের। ম্যাচ হয়ে গেছে ৯০টি। সেই সময়ে প্রথম কোনো ব্যাটসম্যানকে ৯৯ রানে থমকে যেতে দেখেছিল ওয়ানডে ক্রিকেট। প্রায় ৪২ বছর পর ডেভিড ওয়ার্নারকে নিয়ে সেই সংখ্যা পূর্ণ হলো পঞ্চাশ।
  • ‘টেন্ডুলকারের রেকর্ড ভাঙবে রুট’
    ব্যাট হাতে রানের জোয়ার বইয়ে চলেছেন জো রুট। টেস্ট ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে ১০ বছরের কম সময়েই করে ফেলেছেন ১০ হাজার রান। ছন্দে থাকা ইংলিশ ব্যাটসম্যানকে নিয়ে বড় প্রত্যাশা মার্ক টেইলরের। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়কের বিশ্বাস, টেস্টের সর্বোচ্চ রান সংগ্রাহক শচিন টেন্ডুলকারকে ছাড়িয়ে যাবেন রুট। 
  • ‘শচিনের সঙ্গে অর্জুনের তুলনা করবেন না’
    বিখ্যাত বাবার সন্তান হওয়ার সুবিধা যেমন আছে, তেমনি যন্ত্রণাও কতটা তা যেন টের পাচ্ছেন অর্জুন টেন্ডুলকার। লোকের আগ্রহ, সংবাদমাধ্যমের নজর, ক্যামেরার চোখ, সবই তার দিকে। বাবা-ছেলের তুলনা তো চলে বিস্তর। সেখানেই আপত্তি কপিল দেবের। ভারতীয় কিংবদন্তির মতে, শচিন টেন্ডুলকারের সঙ্গে তুলনার ভার চাপিয়ে না দিয়ে অর্জুনকে নিজের খেলা খেলতে দেওয়া উচিত।
  • টেন্ডুলকারের রেকর্ড ছুঁলেন রুতুরাজ
    আইপিএলের গত আসরের সর্বোচ্চ রান স্কোরার রুতুরাজ গায়কোয়াড় এবার যেন ছন্দই পাচ্ছিলেন না। একটি ম্যাচ ছাড়া বাকিগুলোয় ছিলেন একদমই মিইয়ে। অবশেষে নিজের সেরা চেহারায় ফিরলেন চেন্নাই সুপার কিংসের ব্যাটসম্যান। দারুণ ইনিংস খেলে দলের জয়ের ভিত গড়ে দেওয়ার পাশাপাশি তিনি নিজের নাম তুললেন রেকর্ড বইয়েও।
  • কোহলির কথা যেদিন প্রথম শুনেছিলেন টেন্ডুলকার
    ২০০৭-০৮ মৌসুমের কথা, ভারতের জাতীয় দল তখন অস্ট্রেলিয়া সফরে। সেখানে তারা জানতে পারলেন, মালেয়েশিয়ায় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলতে যাওয়া ভারতীয় দলে দারুণ প্রতিভাবান এক ব্যাটসম্যান আছে। কিছুদিন পরই সেই ব্যাটসম্যানের জায়গা হলো জাতীয় দলের ড্রেসিং রুমে। সেদিনের সেই তরুণ‌ই আজকের বিরাট কোহলি, পূর্ণ করতে চলেছেন টেস্ট খেলার সেঞ্চুরি। শততম টেস্টের আগে কোহলিকে শুভেচ্ছা জানাতে গিয়ে কিংবদন্তি শচিন টেন্ডুলকার ফিরে গেলেন ১৪ বছর আগের স্মৃতিতে।
  • মুম্বাইয়ের রঞ্জি দলে প্রথমবার অর্জুন টেন্ডুলকার
    ১৯৮৮ সালের ডিসেম্বরে মুম্বাইয়ের হয়ে রঞ্জি ট্রফি অভিষেকে সেঞ্চুরি করে চমকে দিয়েছিলেন ১৫ বছর বয়সী শচিন টেন্ডুলকার। ৩৩ বছর পরের ডিসেম্বরে তার পরিবারে এলো আরেক সুখবর। মুম্বাইয়ের রঞ্জি দলে প্রথমবার সুযোগ পেলেন টেন্ডুলকার-পুত্র অর্জুন টেন্ডুলকার।
  • “কী অসাধারণ ও পরিপূর্ণ ক্যারিয়ার, ভাজ্জি!”
    ক্রিকেট মাঠের লড়াকু চরিত্র। ছাড় দিতে চান না যিনি এক বিন্দুও। বরাবরই দল অন্তপ্রাণ। বল হাতে উইকেট শিকারি। অনেক জয়ের নায়ক। মাঠের বাইরে আবার দারুণ প্রাণখোলা, সেখানে তিনি প্রতিপক্ষেরও প্রিয়। মাঠের ভেতরে-বাইরে এমনই এক বর্ণময় চরিত্র হরভজন সিং। অর্জনে সমৃদ্ধ এক ক্যারিয়ার নিয়ে ক্রিকেটকে আনুষ্ঠানিক বিদায় জানানোর পর ভারতীয় অফ স্পিনারের জীবন-চরিত্র-ক্যারিয়ারের নানা দিক উঠে এলো তার বিভিন্ন সময়ের সতীর্থদের কথায়।
  • বাংলাদেশের শিশু লেগ স্পিনারে মুগ্ধ টেন্ডুলকার
    কী রাস্তায়, কী ঘাসে, এক শিশু দেখাচ্ছে দারুণ সব ভেল্কি। টেনিস বল দিয়ে লেগ স্পিন আর গুগলিতে নাকানি-চুবানি খাওয়াচ্ছে ব্যাটসম্যানদের। ওই বোলিং দেখে মুগ্ধ ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের একজন, শচিন টেন্ডুলকার। ভারতীয় কিংবদন্তি শেয়ার করেছেন তার ছোট্ট একটি ভিডিও।
  • প্যান্ডোরা পেপার্সে টেন্ডুলকার ও গুয়ার্দিওলার নাম
    সারা বিশ্বের সাবেক-বর্তমান রাষ্ট্রনায়ক, সরকারি কর্মকর্তা, সেনা কর্মকর্তা, বিলিয়নেয়ারসহ আরও অনেকের গোপন সম্পদ ও লেনদেন ফাঁস করে দেওয়া ‘প্যান্ডোরা পেপার্স’ এর তালিকায় এসেছে ক্রীড়া জগতের শীর্ষ সারির দুই জনের নামও। ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচিন টেন্ডুলকার এবং ফুটবলের সাবেক খেলোয়াড় ও বর্তমানের তারকা কোচ পেপ গুয়ার্দিওলার আয় গোপন করার নথি ফাঁস হয়েছে।
  • জাদেজাকে পাঁচে দেখে শেবাগের মনে পড়ছে টেন্ডুলকারকে
    ব্যাটিং অর্ডারে রবীন্দ্র জাদেজার নিয়মিত জায়গা সাত-আট নম্বরে। সেই জাদেজাকে ওভাল টেস্টের প্রথম দিনে দেখা গেল পাঁচে! ভারতের ব্যাটিং অর্ডারে এই পরিবর্তন দেখে বিরেন্দর শেবাগ ফিরে গেলেন প্রায় দেড় যুগ আগে। যখন বদল আনা হয়েছিল শচিন টেন্ডুলকারের মতো কিংবদন্তির ব্যাটিং পজিশনে।
  • ১২ বছরের মানসিক লড়াই, নির্ঘুম রাত কেটেছে টেন্ডুলকারের
    প্রতিভাকে পরিশীলিত করা, পরিপাটি ক্যারিয়ার গড়ে তোলা, প্রত্যাশার প্রতিদান পরিপূর্ণ রূপে দেওয়া, এরকম অনেক কিছুতেই শচিন টেন্ডুলকারকে মনে করা হয় ক্রিকেট বিশ্বে আদর্শ। তবে তার আড়ালের লড়াইয়ের কতটাই বা জানা সবার! টেন্ডুলকার নিজেই এবার যেমন বললেন, ক্যারিয়ারের প্রায় এক যুগ ধরে নিজের মনের সঙ্গে লড়াই করতে হয়েছে তাকে।
  • করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে টেন্ডুলকারের এক কোটি রুপি সহায়তা
    দিন দিন অবনতির দিকে যাচ্ছে ভারতের করোনাভাইরাস পরিস্থিতি। হাসপাতালগুলোতে অক্সিজেনের জন্য বাড়ছে হাহাকার। অসহায়দের পাশে দাঁড়াতে এগিয়ে এসেছেন শচিন টেন্ডুলকার। কোভিড-১৯ আক্রান্তদের চিকিৎসায় দেশটির হাসপাতালগুলোতে অক্সিজেন কনসেনট্রেটর সরবরাহের জন্য এক কোটি রুপি দিয়েছেন এই ব্যাটিং কিংবদন্তি।
  • হাসপাতাল থেকে ছাড়া পেলেন টেন্ডুলকার
    করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার ছয় দিন পর ছাড়া পেয়েছেন শচিন টেন্ডুলকার। বাড়ি ফিরলেও আইসোলেশনে থাকবেন বলে জানিয়েছেন ভারতের ব্যাটিং কিংবদন্তি।
  • হেরেও সেরা কারান-ফখর, শীর্ষে টেন্ডুলকার
    গত সপ্তাহে স্যাম কারান, রোববার ফখর জামান; গত কিছুদিনের মধ্যে ক্রিকেট দুনিয়ার দুই প্রান্তে অসাধারণ দুটি ইনিংস খেলেন এই দুই ক্রিকেটার। খাদের কিনারা থেকে দলকে উদ্ধার করে অবিশ্বাস্য জয়ের দুয়ারে দলকে নিয়ে যান দুজনই। শেষ পর্যন্ত পারেননি, তবে দল হারলেও ম্যান অব দা ম্যাচ হন দুজনই। হেরে যাওয়া ওয়ানডেতে ম্যাচ সেরা হওয়া হরহামেশা দেখা না গেলেও বিরল নয়। এখানেও শীর্ষে শচিন টেন্ডুলকার, ক্রিকেটে যিনি অসংখ্য রেকর্ডে সবার ওপরে।
  • করোনাভাইরাস: হাসপাতালে ভর্তি টেন্ডুলকার
    করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার এক সপ্তাহ পর হাসপাতালে ভর্তি হয়েছেন শচিন টেন্ডুলকার। স্বাস্থ্য সতর্কতার অংশ হিসেবেই এই সিদ্ধান্ত নিয়েছেন ভারতের ব্যাটিং কিংবদন্তি।
  • করোনাভাইরাস: এবার আক্রান্ত ইরফান পাঠান
    ভারতের সাবেক ক্রিকেটারদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সংখ্যা বেড়েই চলেছে। শচিন টেন্ডুলকার, ইউসুফ পাঠান ও এস বদ্রিনাথের পর এবার আক্রান্ত হয়েছেন ইরফান পাঠান।
  • করোনাভাইরাস: টেন্ডুলকার-ইউসুফের পর আক্রান্ত বদ্রিনাথ
    দুই দিনের মধ্যে ভারতের তিন জন সাবেক ক্রিকেটারের শরীরে শনাক্ত হয়েছে করোনাভাইরাস। শচিন টেন্ডুলকার, ইউসুফ পাঠানের পর এবার আক্রান্ত হলেন এস বদ্রিনাথ।
  • করোনাভাইরাসে আক্রান্ত টেন্ডুলকার
    শচিন টেন্ডুলকারের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। নিজের বাসায় কোয়ারেন্টিনে আছেন ভারতের এই ব্যাটিং কিংবদন্তি।
  • টেন্ডুলকারের চোখে সুর্যকুমার ও কিষান বিশ্বকাপ খেলতে প্রস্তুত
    আন্তর্জাতিক ক্রিকেটে সূর্যকুমার যাদব ও ইশান কিষানের পথচলা কেবলই শুরু হয়েছে। ম্যাচ খেলেছেন মাত্র দুটি করে। এরই মধ্যে তাদের প্রতিভা ও সামর্থ্যে অগাধ বিশ্বাস জন্মে গেছে শচিন টেন্ডুলকারের। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপেও তারা খেলতে প্রস্তুত বলে মনে করেন এই ব্যাটিং কিংবদন্তি।
  • টেন্ডুলকারের মুম্বাই ইন্ডিয়ান্সে ছেলে অর্জুন
    নিলামে সবশেষ ক্রিকেটার হিসেবে ডাকা হলো অর্জুন টেন্ডুলকারের নাম। প্রথম ডাকেই তাকে পেয়ে গেল মুম্বাই ইন্ডিয়ান্স। আইপিএলে যে দলটির মেন্টর হিসেবে রয়েছেন তারই বাবা, কিংবদন্তি ব্যাটসম্যান শচিন টেন্ডুলকার।
  • আইপিএলের নিলামে টেন্ডুলকারের ছেলের ভিত্তি মূল্য ২০ লাখ
    আইপিএলের নিলামে প্রথমবার উঠতে পারে অর্জুন টেন্ডুলকারের নাম। কিংবদন্তি ব্যাটসম্যান শচিন টেন্ডুলকারের ছেলে নাম নিবন্ধন করেছেন এবারের নিলামের জন্য। বাঁহাতি এই পেসারের ভিত্তি মূল্য ২০ লাখ রুপি।
  • স্তুতির জোয়ারে ভাসছে ‘অদম্য মনোবলের ভারত’
    প্রথম টেস্টে ৩৬ রানে অলআউটের পর অনেকেই সিরিজের ফল ৪-০ দেখতে শুরু করেছিলেন। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে নতুন ইতিহাস গড়েছে ভারত। অস্ট্রেলিয়ার দুর্গ ব্রিজবেনে স্বাগতিকদের হারিয়ে জিতে নিয়েছে সিরিজ। অদম্য মনোবল নিয়ে সাহসী ক্রিকেট খেলা দলটি ভাসছে স্তুতির জোয়ারে।
  • অভিষেকে অনুজ্জ্বল টেন্ডুলকারের ছেলে
    ১৯৮৮ সালের ১০ ডিসেম্বর, রঞ্জি ট্রফিতে মুম্বাইয়ের হয়ে গুজরাটের বিপক্ষে ম্যাচ দিয়ে সিনিয়র ক্রিকেটে পা রেখেছিলেন শচিন টেন্ডুলকার। ৩২ বছর পর মুম্বাইয়ের হয়ে ম্যাচ দিয়েই বড়দের ক্রিকেটে আনুষ্ঠানিক পথচলা শুরু করলেন শচিনের ছেলে অর্জুন টেন্ডুলকার। ১৫ বছর বয়সী শচিন অভিষেক রাঙিয়েছিলেন চোখধাঁধানো সেঞ্চুরিতে। ২১ বছর বয়সী অর্জুন আলো ছড়াতে পারেননি প্রথম ম্যাচে।
  • সিরাজকে অভিষিক্ত মনেই হয়নি টেন্ডুলকারের
    অস্ট্রেলিয়ান পেসারদের গতিময় শর্ট বলের বিপক্ষে শুবমান গিলের ভয়ডরহীন ব্যাটিং, প্রথম থেকে মোহাম্মদ সিরাজের বুদ্ধিদীপ্ত বোলিং; দারুণ মনে ধরেছে শচিন টেন্ডুলকারের। অভিষেকেই নিজেদের পরিকল্পনাকে বাস্তবে রূপ দেওয়া দুই উত্তরসূরির পারফরম্যান্সে মুগ্ধ ভারতের এই ব্যাটিং কিংবদন্তি।
  • স্মিথকে ঘায়েলের পথ বাতলে দিলেন টেন্ডুলকার
    স্টিভেন স্মিথের অপ্রথাগত ব্যাটিংয়ে বোলাররা লাইন-লেংথে গড়বড় করে ফেলেন প্রায়ই। শর্ট বলে খানিকটা যে দুর্বলতা ছিল, ভারত সিরিজের আগে সেই জায়গায়ও নিজেকে প্রস্তুত বলে তিনি দিয়েছেন হুঙ্কার। তবে শচিন টেন্ডুলকার খুঁজে বের করেছেন এই অস্ট্রেলিয়ানকে ঘায়েল করার পথ। ভারতীয় ব্যাটিং কিংবদন্তি মনে করছেন, চতুর্থ ও পঞ্চম স্টাম্পের মাঝে বল করেই কেবল স্মিথকে বিপাকে ফেলা সম্ভব।
  • টেন্ডুলকারদের ব্যাটিং লাইন-আপ ভালো নাকি কোহলিদের?
    বিরাট কোহলি, রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানেরা এখন এগিয়ে নিচ্ছেন ভারতীয় দলকে। এই প্রজন্মের আগে দীর্ঘদিন ভার বয়েছেন শচিন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্নণ, সৌরভ গাঙ্গুলি, বিরেন্দর শেবাগরা। এই দুই প্রজন্মের ব্যাটিং লাইন-আপের মধ্যে পাকিস্তানি গ্রেট মোহাম্মদ ইউসুফ এগিয়ে রাখলেন টেন্ডুলকারদের।
  • ব্যাটসম্যানদের হেলমেট ‘বাধ্যতামূলক’ চান টেন্ডুলকার
    চাইলেই ব্যাটসম্যানরা খেলতে পারেন হেলমেট ছাড়া। স্পিনারদের বিপক্ষে সচরাচর ব্যাটসম্যানদের এভাবে খেলতে দেখা যায়। শচিন টেন্ডুলকার পেশাদার ক্রিকেটে এর পরিবর্তন চান। স্পিনার বা পেসার, বোলার যেই হোক, ভারতীয় ব্যাটিং কিংবদন্তি মনে করছেন, মাঠে ব্যাটসম্যানের হেলমেট পরা বাধ্যতামূলক হওয়া উচিত।
  • বরুণের বৈচিত্রে মুগ্ধ টেন্ডুলকার
    আইপিএলে দারুণ বোলিং করে এবার আলোচনায় আছেন বরুণ চক্রবর্তী। অস্ট্রেলিয়া সফরে ভারতের টি-টোয়েন্টি দলেও জায়গা করে নিয়েছেন এই লেগ স্পিনার। তার বৈচিত্রময় বোলিং আর অস্ত্রভাণ্ডার দেখে মুগ্ধ স্বয়ং শচিন টেন্ডুলকার।
  • আর্চারের বোলিংয়ে টেন্ডুলকারের চোখের শান্তি
    নাসের হুসেইনের পর এবার জফ্রা আর্চারের প্রশংসায় পঞ্চমুখ শচিন টেন্ডুলকার। ডেভিড ওয়ার্নারকে ‘বানি’ বানানো ইংলিশ এই পেসারের নিখুঁত লাইন-লেংথের গতিময় বোলিং দেখতে শান্তি অনুভব করেন তিনি। ভারতীয় ব্যাটিং কিংবদন্তির মতে, আর্চারের বিপক্ষে নিরুপায় ছিলেন অস্ট্রেলিয়ান ওপেনার।
  • গেইল স্মার্ট ক্রিকেটার: টেন্ডুলকার
    ক্রিস গেইলকে স্রেফ বিধ্বংসী ব্যাটসম্যান হিসেবে দেখেন না শচিন টেন্ডুলকার। তার মতে, ক্যারিবিয়ান এই ওপেনারও খেলেন মাথা খাটিয়ে। প্রতিপক্ষের বোলার বুঝে গেইলের ইনিংস সাজানোর প্রক্রিয়ায় মুগ্ধ ভারতীয় ব্যাটিং কিংবদন্তি। তার চোখে গেইল বেশ স্মার্ট একজন ক্রিকেটার।
  • বলে লালা লাগিয়ে কোহলির ‘মিলিয়ন ডলার’ প্রতিক্রিয়া
    বলে লালা লাগানোর পরই বিরাট কোহলি বুঝে ফেললেন ভুল করে ফেলেছেন। আত্মসমপর্ণের ভঙ্গিতে তখনই দুহাত ওপরে তুললেন, মুখে চওড়া হাসি। এই দৃশ্য দেখে মজা পেয়ে শচিন টেন্ডুলকার বললেন, কোহলির মিলিয়ন ডলারের প্রতিক্রিয়া!
  • টেন্ডুলকার-কোহলির চেয়েও জনপ্রিয় ধোনি!
    একসময় বলা হতো, ক্রিকেট ভারতে ধর্মের মতো আর শচিন টেন্ডুলকার সেই ধর্মের দেবতা। গত ১০ বছরে আবার জনপ্রিয়তার নতুন রূপ দেখা গেছে বিরাট কোহলিকে দিয়ে। তবে সুনিল গাভাস্কারের মতে, ভারতের এই দুজনের চেয়েও বেশি জনপ্রিয় মহেন্দ্র সিং ধোনি।
  • ছোট্ট সেই গাড়ি ফিরে পেতে চান টেন্ডুলকার
    গাড়ির প্রতি শচিন টেন্ডুলকারের অনুরাগ অনেক আগের। নিত্য নতুন সব ডিজাইনের বিলাসবহুল গাড়ি শোভা পায় তার গ্যারেজে। বিরল কিছু গাড়ির সংগ্রহও তার আছে। ভারতের ক্রিকেট কিংবদন্তির মন তবু পড়ে আছে একটি মারুতি ৮০০ গাড়ীতে। সেটিই যে ছিল তার প্রথম গাড়ি! প্রিয় সেই বাহন ফিরে পেতে ভক্ত-অনুসারীদের সহায়তা কামনা করছেন টেন্ডুলকার।
  • টেন্ডুলকার বোর্ডকে বলেছিলেন ধোনিকে নেতৃত্ব দিতে
    প্রথম স্লিপে দাঁড়িয়ে প্রায়ই খেলার বিভিন্ন দিক নিয়ে কিপার মহেন্দ্র সিং ধোনির সঙ্গে কথা বলতেন শচিন টেন্ডুলকার। বোলিং পরিবর্তন, মাঠ সাজানো, ম্যাচের বিভিন্ন পরিস্থিতিতে ভাবনা, সবকিছুই থাকত কথোপকথনে। ধোনির ক্ষুরধার ক্রিকেট মস্তিষ্কের প্রমাণ তখনই পেয়েছিলেন টেন্ডুলকার। এই কিংবদন্তি জানালেন, ভারতীয় বোর্ডকে তিনি বলেছিলেন ধোনিকে অধিনায়কের দায়িত্ব দিতে।
  • টেন্ডুলকারের ধোনিকে প্রথম দেখার স্মৃতি
    আন্তর্জাতিক ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনির অভিষেকের আগে তার কথা জানতেন না শচিন টেন্ডুলকার। তবে দেখার পর কিংবদন্তি এই ব্যাটসম্যান দ্রুতই বুঝে যান, এক রত্ন পেতে যাচ্ছে ভারত।
  • ‘ধোনির মতো কেউ আসবে না’
    তার অবসর নিয়ে আলোচনা চলছিন অনেক দিন ধরেই। তবে শনিবার সন্ধ্যায় ইনস্টাগ্রামে অনেকটা আচমকাই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ভারতের জার্সি গায়ে আর দেখা যাবে না তাকে। ভারতীয় ক্রিকেটের অন্যতম সফল অধিনায়কের অবসরের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে তার বন্দনা।
  • প্রথম সেঞ্চুরির পর জানতাম না আরও ৯৯টি আসবে: টেন্ডুলকার
    ৩০ বছর আগের এই দিনে ক্যারিয়ারে প্রথমবারের মতো তিন অঙ্ক ছুঁয়েছিলেন শচিন টেন্ডুলকার। কে জানত-সেদিনের সেই ১৭ বছরের এই ব্যাটসম্যান ক্রিকেট রেকর্ড বইয়ে উলট-পালট করে ফেলবেন। বিস্ময় বালক থেকে হয়ে উঠবেন ক্রিকেট কিংবদন্তি, একশ সেঞ্চুরির মালিক! টেস্ট ও ওয়ানডেতে সবচেয়ে বেশি রানও তার। এমন অনেক রেকর্ডের মালিক তার প্রথম সেঞ্চুরির তিন দশক পূর্তির দিনে পেছনে ফিরে তাকালেন, স্মরণ করলেন সেই বিশেষ দিনের কথা। জানালেন, প্রথম সেঞ্চুরির পর কল্পনাতেও ভাবেননি, সামনে আরও ৯৯টি আসবে।
  • ‘ইশ্বরের এই অবস্থা!’, টেন্ডুলকারকে দেখে বলেছিলেন শোয়েব
    বলা হতো, ক্রিকেট খেলা ভারতে ধর্মের মতো আর শচিন টেন্ডুলকার সেই ধর্মের দেবতা। ভক্তদের অনেকের কাছেই ভারতীয় ব্যাটিং বিস্ময়ের পরিচয় ছিল ‘ক্রিকেট ইশ্বর।’ শোয়েব আখতারের মনেও গেঁথে ছিল টেন্ডুলকারের সেই ছবি। কিন্তু মাঠে দুজনের প্রথম দেখায় হতাশ হয়েছিলেন শোয়েব, পরে বল হাতে হতাশ করেছিলেন টেন্ডুলকারকে। ২১ বছর পর সেই স্মৃতি মনে করলেন সাবেক পাকিস্তানি ফাস্ট বোলার। যথারীতি সেখানে মিশে থাকল বিতর্কের রেশ।
  • টেন্ডুলকারের বিরুদ্ধে লড়াই তাতিয়ে দিত লিকে
    শচিন টেন্ডুলকার ও ব্রেট লির মাঠের লড়াই ছিল দারুণ উপভোগ্য। ভারতীয় ব্যাটিং কিংবদন্তির বিপক্ষে দ্বৈরথের জন্য উন্মুখ হয়ে থাকতেন অস্ট্রেলিয়ান পেসার। কারণ, টেন্ডুলকারের মুখোমুখি হলেই বের হয়ে আসতো তার সেরাটা।