• ওয়ানডেতে সুপার ওভার চান না টেইলর
    ২০১৯ বিশ্বকাপের ফাইনালের এক বছর হতে চলেছে। কিন্তু রুদ্ধশ্বাস সেই ফাইনালের সুপার ওভার নিয়ে আলোচনা ঘুরে-ফিরে আসে এখনও। রস টেইলর যেমন এতদিন পর জানালেন চমকপ্রদ তথ্য। ফাইনালে সুপার ওভার আছে, এটাই তিনি জানতেন না! নিউ জিল্যান্ডের অভিজ্ঞ ব্যাটসম্যানের মতে, ওয়ানডেতে সুপার ওভারে বিজয়ী নির্ধারণ করা উচিত নয়।
  • নিউ জিল্যান্ডের সেরা রস টেইলর
    ব্যাট হাতে দুর্দান্ত একটি মৌসুম কাটানোর স্বীকৃতি পেলেন রস টেইলর। নিউ জিল্যান্ড ক্রিকেট অ্যাওয়ার্ডে বর্ষসেরা ক্রিকেটারের খেতাব ‘স্যার রিচার্ড হ্যাডলি পদক’ জিতেছেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান। এই নিয়ে তৃতীয়বার বর্ষসেরা হলেন ৩৬ বছর বয়সী টেইলর।
  • টেইলরের দুঃস্বপ্ন ছিলেন হাথুরুসিংহে!
    ১০ বছরের ক্যারিয়ারে একশর বেশি টেস্ট। সাড়ে ৭ হাজার রান, ট্রিপল সেঞ্চুরি, ১৯টি টেস্ট সেঞ্চুরিতে সমৃদ্ধ ক্যারিয়ার। কত গ্রেট বোলারকেই তো সামলেছেন মার্ক টেইলর। অথচ সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ককে সবচেয়ে বেশি সমস্যায় ফেলেছে এমন একজন, বোলার হিসেবে যার তেমন কোনো পরিচয়ই নেই। চন্দিকা হাথুরুসিংহে!
  • টেইলরদের হতাশা ও কষ্ট বাড়ানো বিরতি
    আইসিসির পূর্ণ সদস্য হলেও অন্য দেশগুলোর মতো নিয়মিত খেলার সুযোগ পায় না জিম্বাবুয়ে। তবে এবারের প্রেক্ষাপট ছিল ভিন্ন; বছর জুড়ে তাদের ছিল ব্যস্ত সূচি। কিন্তু করোনাভাইরাসের ছোবলে থমকে গেছে ক্রিকেট। জিম্বাবুয়ের জন্য যা ভীষণ হতাশার বলে মনে করেন দেশটির অভিজ্ঞ ব্যাটসম্যান ব্রেন্ডন টেইলর।
  • লড়াইটা টেইলর আর মুশফিকেরও
    টিম বাস থেকে নেমে অন্যরা তখন ড্রেসিংরুমে। মুশফিকুর রহিম ততক্ষণে নেমে পড়েছেন মাঠে। শুরুতেই গেলেন মিরপুর শের-ই-বাংলার সেন্টার উইকেটে। ব্যাট ছাড়াই ব্যাটিং শ্যাডো করলেন। শুক্রবার সকালের এই টুকরো টুকরো ছবিগুলোই ফুটিয়ে তুলছিল, জাতীয় দলের হয়ে ২২ গজে ফিরতে কতটা উদগ্রীব অভিজ্ঞ ব্যাটসম্যান।
  • তিন ‘সেঞ্চুরিতে’ অনন্য টেইলর
    বেসিন রিজার্ভে টস হলো। জানা গেল নিউ জিল্যান্ডের একাদশ। দেখা গেল রস টেইলরের নাম। তার নাম খোদাই হয়ে গেল ক্রিকেট ইতিহাসেও। প্রথম ক্রিকেটার হিসেবে স্বাদ পেলেন আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণেই অন্তত ১০০ ম্যাচ খেলার।
  • অবসর নিয়ে ভাবছেন না টেইলর
    নিউ জিল্যান্ডের চতুর্থ ক্রিকেটার হিসেবে শততম টেস্টের মাইলফলক ছুঁতে প্রয়োজন আর মোটে একটি ম্যাচ। সবকিছু ঠিকঠাক থাকলে ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচেই অভিজাত এই ক্লাবে ঢুকে পড়বেন রস টেইলর। বিশেষ এই অর্জনের আগে অবসর নিয়ে ভাবতে রাজি নন অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যান।
  • সিলেট টেস্টের পুনরাবৃত্তির লক্ষ্য নিয়ে ঢাকায় জিম্বাবুয়ে
    সিলেট টেস্টের সাফল্যের পুনরাবৃত্তিতে চোখ রেখে ঢাকায় পৌঁছেছে জিম্বাবুয়ে দল। সফরকারীদের অভিজ্ঞ ক্রিকেটার ব্রেন্ডন টেইলর জানালেন, দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের লড়াই এবারের সফরে তাদের আত্মবিশ্বাস যোগাচ্ছে।
  • টেস্টেও ফ্লেমিংকে ছাড়িয়ে চূড়ায় টেইলর
    ওয়ানডের পর টেস্টেও নিউ জিল্যান্ডের সবচেয়ে বেশি রান করা ক্রিকেটার এখন রস টেইলর। সাবেক অধিনায়ক স্টিভেন ফ্লেমিংকে ছাড়িয়ে তালিকার চূড়ায় উঠেছেন এই মিডল অর্ডার।
  • উইলিয়ামসনের ২১, টেইলরের ১৯
    দেশের সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডে সবার ওপরে এই দুজনের জায়গা পিঠেপিঠি। এবার দুইজন আরেকধাপ এগিয়ে গেলেন একসঙ্গেই। ২১তম টেস্ট সেঞ্চুরি করলেন কেন উইলিয়ামসন, রস টেইলর ১৯তম। দুই অভিজ্ঞ ব্যাটসম্যানের সেঞ্চুরি নিশ্চিত করে দিল ড্র। বৃষ্টি এসে ম্যাচের সমাপ্তি টেনে দিল আগেভাগেই। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতল নিউ জিল্যান্ড।
  • টেইলর-ডি গ্র্যান্ডহোমের ঝড়ে নিউ জিল্যান্ডের জয়
    দুর্দান্ত এক ইনিংস খেললেন কুসল মেন্ডিস। প্রথম তিন ওভারে দারুণ বোলিং করলেন লাসিথ মালিঙ্গা। কিন্তু তাদেরকে ছাপিয়ে গেলেন কলিন ডি গ্র্যান্ডহোম ও রস টেইলর। দলের বিপর্যয়ে দুজনের ঝড়ো এক জুটি পাল্টে দিল ম্যাচের মোড়। জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করল নিউ জিল্যান্ড।
  • মনে হচ্ছিল ঢাকা-চট্টগ্রামে খেলছি: টেইলর
    ওভালের জনসমুদ্রে যথারীতি ছিল লাল-সবুজের ঢেউ। ক্ষণে ক্ষণে গর্জন উঠেছে বাংলাদেশের নামে। নিরপেক্ষ ভেন্যুতে এমন দর্শক সমর্থন দেখে বিস্মিত ও মুগ্ধ রস টেইলর। নিউ জিল্যান্ডের জয়ের নায়কের কখনও কখনও মনে হচ্ছিল, যেন খেলছেন ঢাকা কিংবা চট্টগ্রামে!
  • প্রিয় প্রতিপক্ষ বাংলাদেশের বিপক্ষে নায়ক টেইলর
    চাপের মধ্যে দারুণ এক ইনিংসে নিউ জিল্যান্ডকে পথ দেখালেন রস টেইলর। বাংলাদেশের বোলারদের ওপর চড়াও হয়ে দলের জয়ে সবচেয়ে বড় অবদান রেখেছেন মিডল অর্ডার এই ব্যাটসম্যান।
  • নিউ জিল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটার উইলিয়ামসন
    অনেকের মতে নিউ জিল্যান্ডের সর্বকালের সেরা ব্যাটসম্যান কেন উইলিয়ামসন। কদিন আগে আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে নিজ দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে স্পর্শ করেন ৯০০ রেটিং পয়েন্ট। বছর জুড়ে দারুণ ছন্দে খেলে এবার পেলেন স্বীকৃতি। নিউ জিল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার ‘স্যার রিচার্ড হ্যাডলি মেডেল’ জিতেছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান।
  • তিন দিনের ম্যাচ বাঁচাতেও ধুঁকছে বাংলাদেশ
    ম্যাচের প্রথম দুই দিন ভেসে গেছে বৃষ্টিতে। তৃতীয় দিনে খেলা হয়নি ২৫ ওভার। এই ম্যাচেও হেরে যাওয়ার পথ খুঁজে নিয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসের ব্যাটিং ব্যর্থতার পর দ্বিতীয় ইনিংসেও শুরুটা হয়েছে বাজে। মাঝে ঝড়ের গতিতে রান তুলে নিউ জিল্যান্ড নিয়েছে বড় লিড। বাংলাদেশের এখন ম্যাচ বাঁচানোই দায়!
  • ফ্লেমিংকে ছাড়িয়ে রানের শীর্ষে টেইলর
    ক্যারিয়ারের ৪৭তম ফিফটিতে রস টেইলর গড়লেন দারুণ এক কীর্তি। নিউ জিল্যান্ডের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় স্টিভেন ফ্লেমিংকে ছাড়িয়ে ডানহাতি এই মিডল অর্ডার ব্যাটসম্যান উঠে গেলেন চূড়ায়।
  • টেইলর-নিকোলসের সেঞ্চুরিতে নিউ জিল্যান্ডের বড় জয়
    ওয়ানডেতে দারুণ সময় কাটানো রস টেইলর তুলে নিলেন সেঞ্চুরি। এই সংস্করণে প্রথমবারের মতো তিন অঙ্কের দেখা পেলেন হেনরি নিকোলস। বড় সংগ্রহ গড়া নিউ জিল্যান্ড সহজ জয়ে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করেছে শ্রীলঙ্কাকে।
  • বড় জয়ে মান বাঁচাল বাংলাদেশ
    উদযাপনে আড়ম্বর খুব একটা দেখা গেল না। খানিকটা ‘হাই ফাইভ’ আর পরস্পরের পিঠ চাপড়ে দেওয়া। উচ্ছ্বাসের চেয়ে তাতে বেশি মিশে থাকল স্বস্তি। এই সিরিজ থেকে কিছু পাওয়ার প্রত্যাশা মাটিচাপা পড়েছিল সিলেটেই। মিরপুরে দায় ছিল মান বাঁচানোর। বড় জয়ে সেটুকু করতে পেরেছে বাংলাদেশ। সিরিজ শেষ করতে পেরেছে সমতায়।
  • তাইজুল অবিশ্বাস্য বোলিং করেছে: টেইলর
    ব্রেন্ডন টেইলরের জন্য দিনটি বড় এক প্রাপ্তির। দেশের বাইরে টেস্ট সেঞ্চুরির স্বাদ পেয়েছেন প্রথমবার। তবে প্রতিপক্ষের একজন পারফরম্যান্সে এমন আলো ছড়াচ্ছেন যে তাকে নিয়ে মুগ্ধতাও কম নেই। এই সিরিজে তাইজুল ইসলামের বোলিং পারফরম্যান্সের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন জিম্বাবুয়ের অভিজ্ঞ ব্যাটসম্যান।
  • বাংলাদেশের স্পিনে বড় চ্যালেঞ্জ দেখছেন টেইলর
    প্রস্তুতি ম্যাচের উইকেট, ম্যাচের প্রতিপক্ষ বিসিবি একাদশ আর দুই ম্যাচের টেস্ট সিরিজের বাংলাদেশ দল দেখে ব্রেন্ডন টেইলরের বুঝতে বাকি নেই, টেস্ট সিরিজে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে স্পিন। সেই পরীক্ষার জন্য অতিথিরা পুরোপুরি প্রস্তুত বলে জানালেন এই কিপার ব্যাটসম্যান।
  • টেইলর, উইলিয়ামসদের নিয়ে বাংলাদেশে আসছে জিম্বাবুয়ে
    বেতন-ভাতা বিতর্কের ঝড় সামলে আবার গুছিয়ে ওঠার চেষ্টা করছে জিম্বাবুয়ের ক্রিকেট। বাংলাদেশ সফরের জন্য তারা ফিরে পেয়েছে সেরা ক্রিকেটারদের অনেককেই। সাময়িক স্বেচ্ছা বিরতি শেষে দলে ফিরেছেন ব্রেন্ডন টেইলর, ক্রেইগ আরভিন ও শন উইলিয়ামস। বাংলাদেশ সফরের টেস্ট ও ওয়ানডে, উভয় দলেই জায়গা পেয়েছেন এই তিন অভিজ্ঞ ক্রিকেটার।
  • টেইলরের সেঞ্চুরি ছাপিয়ে উইন্ডিজের জয়
    দুর্দান্ত এক সেঞ্চুরি করলেন ব্রেন্ডন টেইলর। তবে অন্য ব্যাটসম্যানদের ব্যর্থতায় বড় সংগ্রহ গড়তে পারেনি জিম্বাবুয়ে। মারলন স্যামুয়েল, শাই হোপ ও এভিন লুইসের ফিফটিতে দারুণ এক জয় তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ।
  • টেইলরের দারুণ ইনিংসে সমতায় নিউ জিল্যান্ড
    ওয়ানডে ক্রিকেটের অন্যতম সেরা এক ইনিংস খেলে রস টেইলর নিউ জিল্যান্ডকে এনে দিয়েছেন দারুণ জয়। বাঁচিয়ে রেখেছেন ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের আশা।
  • আফগানিস্তানের বিপক্ষে জিম্বাবুয়ের নাটকীয় জয়
    দারুণ এক ওভারে তিন উইকেট তুলে নিলেন সিকান্দার রাজা। ঘুরে দাঁড়াল উজ্জীবিত জিম্বাবুয়ে। রোমাঞ্চকর লড়াইয়ে পেল নাটকীয় জয়। বিশ্বকাপ বাছাই পর্বে দ্বিতীয় হারের স্বাদ পেল আফগানিস্তান।
  • টেইলরের সেঞ্চুরির পর স্যান্টনারের ঝড়
    বিপর্যয়ে নেমে দুর্দান্ত এক সেঞ্চুরি উপহার দিলেন রস টেইলর। টম ল্যাথামের সঙ্গে গড়ে তুললেন বড় জুটি। শেষ দিকে ঝড় তুলে সময়ের দাবি মেটালেন মিচেল স্যান্টনার। ম্যাচের লাগাম অনেকবার হাতবদল হওয়ার উত্তেজনাপূর্ণ ম্যাচে ইংল্যান্ডকে হারাল নিউ জিল্যান্ড।
  • টেইলর-জার্ভিসকে নিয়েই বাংলাদেশে আসছে জিম্বাবুয়ে
    জিম্বাবুয়ের ক্রিকেটে ফেরার পর ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট খেলেছেন দুজনই। এবার রঙিন পোশাকেও ফিরছেন ব্রেন্ডন টেইলর ও কাইল জার্ভিস। বাংলাদেশে ত্রিদেশীয় টুর্নামেন্টের জিম্বাবুয়ে দলে আছেন এই দুই ক্রিকেটার।
  • ওয়ানডেতেও উইন্ডিজকে হোয়াইটওয়াশ করল নিউ জিল্যান্ড
    টেস্টের মতো ওয়ানডেতেও নিউ জিল্যান্ডের কাছে সিরিজের সব ম্যাচে হারল ওয়েস্ট ইন্ডিজ। বোলারদের লড়াই বিফলে গেছে নিদারুণ ব্যাটিং ব্যর্থতায়। ট্রেন্ট বোল্ট, মিচেল স্যান্টনারদের দারুণ ব্যাটিংয়ে তৃতীয় ও শেষ ওয়ানডেতে অনায়াস জয় পেয়েছে নিউ জিল্যান্ড।
  • টেইলরের রেকর্ড ছোঁয়া সেঞ্চুরির পর বিপদে ওয়েস্ট ইন্ডিজ
    এই দিনের জন্য অপেক্ষা তার দীর্ঘদিনের। ১৬তম সেঞ্চুরি হয়ে গিয়েছিল গত বছরের নভেম্বরে। এরপর বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে কয়েকবার কাছে গিয়েও পাননি। অবশেষে রস টেইলর পৌঁছলেন কাঙ্ক্ষিত ঠিকানায়। ১৭তম টেস্ট সেঞ্চুরিতে ছুঁলেন মার্টিন ক্রো ও কেন উইলিয়ামসনের রেকর্ড।
  • ঝড়ো সেঞ্চুরিতে ডি গ্র্যান্ডহোমের রেকর্ড
    উইকেট ব্যাটিং বান্ধব। দল শক্ত অবস্থানে। প্রতিপক্ষের বোলিং ধারহীন। মঞ্চ ছিল তাই প্রস্তুত। সাজানো সেই মঞ্চে ঝড় তুললেন কলিন ডি গ্র্যান্ডহোম। উপহার দিলেন রেকর্ড গড়া সেঞ্চুরি। তবে কাছে গিয়েও সেঞ্চুরি হাতছাড়া করেছেন রস টেইলর।
  • জিম্বাবুয়ের ক্রিকেটে ফিরলেন টেইলর
    দেশের ক্রিকেটের প্রতি অভিমান ও ক্ষোভে ছেড়েছিলেন জিম্বাবুয়ে। পেশাদারী নিশ্চয়তার আশায় পাড়ি জমিয়েছিলেন ইংল্যান্ডে। তবে গত কিছুদিনে বদলেছে জিম্বাবুয়ে ক্রিকেটের চিত্র। গলেছে ব্রেন্ডন টেইলরের মনের বরফ। সাবেক অধিনায়ক আবার ফিরছেন জিম্বাবুয়ের ক্রিকেটে।
  • রেকর্ড গড়া টেইলরে থামল দ. আফ্রিকার জয়যাত্রা
    রস টেইলরের অর্জনের দিনে রোমাঞ্চকর লড়াইয়ে জিতেছে নিউ জিল্যান্ড। নিজেদের টানা জয়ের রেকর্ড স্পর্শের পরের ম্যাচেই হেরে গেল দক্ষিণ আফ্রিকা।
  • টেইলরের রেকর্ড ছোঁয়া শতকে সিরিজ নিউ জিল্যান্ডের
    তাসমান পারের দুই দেশের লড়াইয়ে শেষ হাসি নিউ জিল্যান্ডের। রস টেইলরের রেকর্ড ছোঁয়া শতকে সিরিজ জিতেছে কেন উইলিয়ামসনের দল। চ্যাপেল-হ্যাডলি ট্রফি ঘরে তুলতে ক্যারিয়ার সেরা বোলিং করা ট্রেন্ট বোল্টের রয়েছে দারুণ অবদান।
  • বাংলাদেশের বিপক্ষে নিউ জিল্যান্ডের টেস্ট দলে টেইলর, বোল্ট
    বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য নিউ জিল্যান্ড দলে এসেছেন রস টেইলর। গত ডিসেম্বরে চোখের অস্ত্রোপচারের জন্য অস্ট্রেলিয়া ও বাংলাদেশের বিপক্ষে সীমিত ওভারের সিরিজে খেলা হয়নি এই মিডলঅর্ডার ব্যাটসম্যানের।
  • টেইলরের শতকে পাকিস্তানের সামনে কঠিন লক্ষ্য
    রস টেইলরের অপরাজিত শতকে হ্যামিল্টন টেস্টে পাকিস্তানকে বড় লক্ষ্য দিয়েছে নিউ জিল্যান্ড। সমতায় সিরিজ শেষ করতে দ্বিতীয় টেস্টের পঞ্চম ও শেষ দিন আরও ৩৬৮ রান চাই অতিথিদের।