• মেন্টর ধোনিকে পেয়ে উচ্ছ্বসিত কোহলি
    মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হয় বিরাট কোহলির। দুইজনে সতীর্থ ছিলেন লম্বা সময়। ভারতের অনেক সাফল্যের এই কারিগরের ক্রিকেট মস্তিষ্ক কতটা তীক্ষ্ণ, ভালোই জানা বর্তমান অধিনায়কের। টি-টোয়েন্টি বিশ্বকাপে পূর্বসূরিকে মেন্টর হিসেবে পেয়ে তাই উচ্ছ্বসিত কোহলি। জানালেন, ধোনির উপস্থিতিতে তাদের আত্মবিশ্বাস পেয়েছে বাড়তি মাত্রা।
  • বাংলাদেশের ‘বৃত্ত ভাঙার’ বিশ্বকাপ শুরু স্কটিশ চ্যালেঞ্জ দিয়ে
    মুখে এক চিলতে হাসি নিয়ে সংবাদ সম্মেলন কক্ষে ঢুকলেন মাহমুদউল্লাহ। পরের সময়টায় যেন ছুটল হাসির ফোয়ারা। কখনও স্মিত হাসি, কখনও চওড়া। সব প্রশ্ন অবশ্যই হাসির খোরাক জোগানোর মতো ছিল না। কথার ‘হাফ ভলির’ পাশাপাশি বাউন্সার-ইয়র্কারও ছিল। কিন্তু বাংলাদেশ অধিনায়ক ফুরফুরে মেজাজেই সামলে নিলেন সব। কণ্ঠে প্রত্যয় নিয়ে শোনালেন এবারের বিশ্বকাপে শেকল ভাঙার গান।
  • মুস্তাফিজকে চ্যালেঞ্জ জানানোর অপেক্ষায় স্কটল্যান্ড
    মুস্তাফিজুর রহমানকে সামলানো সহজ নয়। তার বিপক্ষে আগে খেলার অভিজ্ঞতা থাকলেও দ্বিধায় থাকতে হয়। সেখানে প্রথমবার মুস্তাফিজকে খেলা তো অনেকের কাছেই দুঃস্বপ্নের মতো। তবে, এসবের কিছু নিয়ে উদ্বিগ্ন নয় স্কটল্যান্ড। তারা বরং উঁচু মানের এই বোলারের বিপক্ষে নিজেদের সামর্থ্যের পরীক্ষা দেওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় আছে। 
  • ‘নাঈম ভালো করছে, একটি-দুটি ডট হতেই পারে’
    টপ অর্ডারে অন্যদের ব্যাটে যখন মারাত্মক খরা তখনও রান আসছে মোহাম্মদ নাঈম শেখের ব্যাটে। বড় ইনিংস খেলতে না পারলেও সবশেষ সাত ইনিংসে ছয়বারই গেছেন দুই অঙ্কে। কিন্তু গোল পাকাচ্ছে তার স্ট্রাইক রেট। প্রতি ম্যাচেই ডট যাচ্ছে অনেক বল। তবে এ নিয়ে ভাবছেন না মাহমুদউল্লাহ। বাংলাদেশ অধিনায়কের মতে, নাঈম ভালোই করছে আর কিছু বল তো ডট হতেই পারে।
  • বিশ্বকাপে দাপট দেখাবে স্পিনাররা: বদ্রি
    ২০ ওভারের ক্রিকেটে যে স্পিনারদের দাপট চলে, তার প্রমাণ আইসিসির টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়েই স্পষ্ট; এক নম্বরসহ শীর্ষ ১০ বোলারের আটজনই স্পিনার। ওয়েস্ট ইন্ডিজের সাবেক লেগ স্পিনার স্যামুয়েল বদ্রি মনে করছেন, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপেও পার্থক্য গড়ে দেবেন এই বোলাররা।
  • স্কটিশ কোচের মন্তব্যে ‘বদার্ড নন’ মাহমুদউল্লাহ
    বাতাসে ছিল বারুদের ঝাঁঝ। স্কটল্যান্ডের কোচ শেন বার্জারের মন্তব্য ছড়িয়েছিল উত্তেজনার রেশ। তবে সেই আগুনে ঘি না ঢেলে মাহমুদউল্লাহ ছিটিয়ে দিলেন শান্তির জল। ছড়িয়ে দিলেন সম্মানের বার্তা। তবে এটুকু জানাতেও ভুললেন না, মাঠে নেমে ‘হার্ড’ ক্রিকেটই খেলবে দল।
  • বিশ্বকাপের সব ম্যাচের ফল
    ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের সব ম্যাচের ফল:
  • সকালে দলে যোগ দিয়ে বিকেলে অনুশীলনে সাকিব
    হালকা একটু স্ট্রেচিংয়ের পর কাঁধে কাঁধ মিলিয়ে গোল হয়ে দাঁড়ালেন বাংলাদেশের ক্রিকেটাররা। গোল বৃত্ত গড়ে চলল অনুশীলন পূর্ব আলোচনা। সেখানে দেখা গেল সাকিব আল হাসানকে। ওমান ক্রিকেট একাডেমি মাঠে পরে রানিং, আরেক দফা স্ট্রেচিং ও ফিল্ডিং অনুশীলনেও থাকলেন এই অলরাউন্ডার।
  • ‘অন্য কন্ডিশনে আটকে যেতে পারত বাংলাদেশ-শ্রীলঙ্কা’
    অনেকটা নিজেদের দেশের কন্ডিশনে খেলা বলে বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে আটকানোর খুব একটা সুযোগ দেখছেন না প্রেস্টন মমসেন। তবে স্কটল্যান্ডের সাবেক এই অধিনায়কের ধারণা, অন্য কোনো কন্ডিশন হলে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বে আটকেও যেতে পারত টেস্ট খেলুড়ে দেশ দুটি।
  • আবেগের ভেলায় এগিয়ে যেতে চান আর্থার
    ম্যাচ পরিস্থিতির পরিষ্কার প্রতিফলন পড়ে মিকি আর্থারের মুখে। তাকে দেখেই অনুমান করে নেওয়া যায় মাঠে কী হচ্ছে। দল ভালো খেললে উচ্ছ্বাস আর খারাপ করলে হতাশা ফুটে উঠে তার শরীরী ভাষায়। মিকি আর্থার জানালেন, তিনি এমনই থাকতে চান। যেকোনো পরিস্থিতিতে পাথরের মতো মুখ করে বসে না থেকে আবেগের ভেলায় চেপে এগিয়ে যেতে চান বহুদূর।
  • শিরোপা জিততে আত্মবিশ্বাসী দ.আফ্রিকা অধিনায়ক
    সবশেষ তিন টি-টোয়েন্টি সিরিজে জয়। যেখান প্রতিপক্ষ ছিল বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজও। বিশ্বকাপের আগ মুহূর্তে ছন্দ খুঁজে পাওয়া দক্ষিণ আফ্রিকার আত্মবিশ্বাস এখন তাই তুঙ্গে। অধিনায়ক টেম্বা বাভুমার মতে, শিরোপার জোর দাবিদার তারাও।
  • ‘বিশ্বকাপে যেকোনো কিছু ঘটতে পারে’, উইলিয়ামসনের বার্তা
    বেশ কিছু দল শক্তি-সামর্থ্যে কাছাকাছি। আবার পিছিয়ে থাকারাও ঘটাতে পারে অঘটন। তাই টি-টোয়েন্টি বিশ্বকাপে অপ্রত্যাশিত অনেক কিছুই ঘটার সম্ভাবনা দেখছেন কেন উইলিয়ামসন। নিউ জিল্যান্ড অধিনায়ক প্রতিটি দলকে দিচ্ছেন সমান গুরুত্ব।
  • অস্ট্রেলিয়া বিশ্বকাপে প্রথম পর্ব এড়ানোর পথ জানল বাংলাদেশ
    দুই বিশ্বকাপের মাঝে ব্যবধান স্রেফ এক বছর। এত কম সময়ের মধ্যে বাছাইয়ের প্রচলিত পদ্ধতি অনুসরণ করার সুযোগ নেই। তাই আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নতুন পদ্ধতি বেছে নিয়েছে আইসিসি। চলতি আসরে অংশ নেওয়া প্রতিটি দলেরই সুযোগ আছে সরাসরি সুপার টুয়েলভে জায়গা করে নেওয়ার।
  • বাংলাদেশকে ওমান-পিএনজির ওপরে দেখেন না স্কটিশ কোচ
    স্কটল্যান্ড, ওমান, পাপুয়া নিউ গিনির (পিএনজি) সঙ্গে থাকা গ্রুপে পরিষ্কার ফেবারিট থেকেই বিশ্বকাপ শুরু করছে বাংলাদেশ। তবে মাঠের বাইরের সেই সমীকরণে বিশ্বাস নেই স্কটল্যান্ডের। বিশ্বকাপ শুরুর আগে স্কটিশ কোচ শেন বার্জারের কণ্ঠে আত্মবিশ্বাসী উচ্চারণ, গ্রুপ পর্বে তারা বাংলাদেশকে অন্য দুই প্রতিপক্ষের চেয়ে ওপরে রাখেন না মোটেও।
  • বিশ্বকাপ ইংল্যান্ডের মুঠোয়, বিশ্বাস উডের
    দুই বছর আগে ওয়ানডে বিশ্বকাপ জেতা ইংল্যান্ড এবার তাকিয়ে টি-টোয়েন্টির শিরোপার দিকে। ইংলিশ পেসার মার্ক উডের বিশ্বাস, ট্রফিটি তাদের হাতে উঠল বলে।
  • প্রস্তুতি ম্যাচে ব্যর্থতার পরও ‘প্রস্তুত’ বাংলাদেশ
    বিশ্বকাপ ভেন্যু ওমান ক্রিকেট স্টেডিয়াম ঘেঁষে গড়ে তোলা হয়েছে আরেকটি মাঠ। শুক্রবার দুপুরে সেই মাঠে দেখা গেল ইংল্যান্ড দলকে। বিশ্বকাপের প্রাথমিক পর্বে তাদের খেলতে হচ্ছে না, এই দেশেও তাদের কোনো ম্যাচ নেই। তবে বিশ্বকাপের আগে দিন দশেকের ক্যাম্পের জন্য তারা বেছে নিয়েছিল ওমানকেই। এখানে প্রথম দিনেই যাদের ম্যাচ, সেই বাংলাদেশ এ দিন ছিল বিশ্রামে। হোটেলে হালকা জিম-টিম করেই কেটেছে ক্রিকেটারদের সময়।
  • শাহীনের ক্ষত মুছে ক্রিকেট উৎসবের অপেক্ষায় ওমান
    চারপাশে রুক্ষ মরু আর পাথুরে পাহাড়। মাঝখানে কিছু জায়গা জুড়ে সবুজের গালিচা। সেই সবুজ ঘিরে নান্দনিক কিছু স্থাপনা। সব মিলিয়ে উষর ভূমিতেই যেন এক টুকরো স্বর্গোদ্যান। সেই নন্দন কাননে একটু জায়গা পেতে এখন ওমানে চলছে হাহাকার। সুযোগটা মিলবে তো কেবল হাজার তিনেক সৌভাগ্যবানের!
  • বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ: আত্মবিশ্বাসে বলীয়ান স্কটল্যান্ড
    ক্রিকেটে ২০১৮ সালে হৃদয় ভাঙে স্কটল্যান্ডের। খুব-খুব কাছে গিয়েও পরের বছরের ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নিতে ব্যর্থ হয় দেশটি। এরপর কঠিন পথ পেরিয়ে ফিরেছে বিশ্ব মঞ্চে। জায়গা করে নিয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্বে। আত্মবিশ্বাসে বলীয়ান দেশটি সুপার টুয়েলভের স্বপ্ন নিয়ে মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ, ওমান আর পাপুয়া নিউ গিনির।
  • স্বপ্ন ভাঙা-গড়ার পথ পেরিয়ে বিশ্বকাপে পাপুয়া নিউ গিনি
    স্বপ্ন ছোঁয়ার খুব কাছ থেকে বারবার খালি হাতে ফেরার আক্ষেপ পুড়িয়েছে। মনে ভর করেছে হতাশা। তবে সেটাকে পেয়ে বসতে দেয়নি তারা, কাজে লাগিয়েছে প্রেরণা হিসেবে। ঘুরে দাঁড়িয়ে নতুন করে চলার পথে যুগিয়েছে শক্তি। অদম্য মানসিকতার জোরেই শেষ পর্যন্ত বিশ্ব মঞ্চে পা রাখার গৌরব অর্জন করেছে পাপুয়া নিউ গিনি।
  • আইপিএল শেষে সড়কপথে ওমানে আসবেন সাকিব
    বাংলাদেশের বিশ্বকাপ শুরুর আগের দিন দলের সঙ্গে সাকিব আল হাসানের অনুশীলন করা নিশ্চিত নয়। তবে খেলার মধ্যে আছেন বলে তার অনুশীলনকে জরুরি মনে করছে না দল। আইপিএল খেলে সাকিব বিশ্বকাপের জন্য তৈরি বলেই বিশ্বাস দলের সঙ্গে থাকা নির্বাচক হাবিবুল বাশারের।
  • বিশ্বকাপে ফেভারিট না থাকায় রোমাঞ্চিত মুরালিধরন
    কাছাকাছি শক্তির দল আছে বেশ কিছু। আর স্রেফ ২০ ওভারের ক্রিকেট বলে শক্তি-সামর্থ্যে পিছিয়ে থাকা দলও চমকে দিতে পারে যে কাউকে। তাই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে নেই দৃশ্যমান কোনো ফেভারিট। আর এ কারণেই এবারের আসরকে বেশি রোমাঞ্চকর মনে হচ্ছে মুত্তিয়া মুরালিধরনের।
  • স্মিথের ‘৩৬০ ডিগ্রি’ সামর্থ্যে ফিঞ্চের আস্থা
    গায়ের জোরে বল মাঠের বাইরে পাঠানোর মতো পাওয়ার-হিটার না হতে পারেন স্টিভেন স্মিথ; তবে তার ব্যাটিং কৌশল দারুণ। সঙ্গে মাঠের চারপাশে খেলার অসাধারণ দক্ষতা। অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চ আশাবাদী, কার্যকর কৌশল আর দারুণ সব দক্ষতা দিয়েই এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে দলে বড় প্রভাব রাখবেন স্মিথ।
  • পোলার্ড-ম্যাক্সওয়েল-রশিদের চোখে সেরা যারা
    কখনও সঙ্গে খেলেছেন, কখনও বিপক্ষে। কখনও হয়তোবা দূর থেকে খোঁজ রেখেছেন। কত না অসাধারণ পারফরম্যান্স তাদের। প্রতিপক্ষ দলে থাকলেও যাদের ভালো না বেসে পারা যায় না, এমন পাঁচ জন করে ক্রিকেটারের নাম বলেছেন কাইরন পোলার্ড, গ্লেন ম্যাক্সওয়েল ও রশিদ খান।
  • সেমি-ফাইনাল খেলতে পারা হবে দারুণ অর্জন: তামিম
    চোট থেকে ফেরার লড়াইয়ে পুনর্বাসনের অংশ হিসেবে নেপালে ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে গিয়েছিলেন তামিম ইকবাল। কিন্তু দেশে ফেরেন নতুন চোট নিয়ে। আঙুলে ব্যান্ডেজ নিয়ে আপাতত বাসায় সময় কাটছে তার। বাংলাদেশ দল বিশ্বকাপে, তিনি দেশে বসে, এই অভিজ্ঞতাও তার জন্য নতুন। টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে নিজেকে সরিয়ে নেওয়া ওপেনার তার এই সিদ্ধান্ত, সিদ্ধান্তের পর নানা বিতর্ক, বিশ্বকাপে বাংলাদেশের সম্ভাবনা, নিজের চোট ও প্রাসঙ্গিক আরও অনেক কিছু নিয়ে কথা বললেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া সাক্ষাৎকারে।
  • টি-টোয়েন্টি বিশ্বকাপের রোল অব অনার
    ১৬ দলের অংশগ্রহণে শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। আগের ছয় আসরে শিরোপা জয়ের স্বাদ পেয়েছে পাঁচটি দল।
  • ‘আমরাই জিতব’, ভারত ম্যাচ নিয়ে পাকিস্তান অধিনায়কের হুঙ্কার
    বিশ্বকাপে ভারতের সামনে পড়লেই কী যেন হয়ে যায় পাকিস্তানের! ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, বৈশ্বিক আসরে কখনোই চিরপ্রতিদ্বন্দ্বীদের হারাতে পারেনি তারা। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে বদলাবে অতীত ইতিহাস? পাকিস্তান অধিনায়ক বাবর আজম অবশ্য দারুণ আত্মবিশ্বাসী। বললেন, ভারতকে হারিয়েই বিশ্বকাপ অভিযান শুরু করতে চান তারা।
  • বিব্রতকর হারে শেষ বাংলাদেশের প্রস্তুতি
    শ্রীলঙ্কার বিপক্ষে তবুও কিছুটা লড়াই করতে পেরেছিল বাংলাদেশ। আয়ারল্যান্ডের বিপক্ষে সেটাও সম্ভব হলো না। মুস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ ও শরিফুল ইসলাম করলেন খরুচে বোলিং। পরে ব্যাটিং হলো আরও হতাশাজনক। দুই বিভাগেই ব্যর্থতায় বড় হার দিয়ে শেষ হলো বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রস্তুতি।
  • শেষ প্রস্তুতি ম্যাচেও নেই মাহমুদউল্লাহ, খেলছেন মুস্তাফিজ
    একাদশের গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড়কে সবশেষ প্রস্তুতি ম্যাচেও পাচ্ছে না বাংলাদেশ। পিঠের ব্যথার জন্য আয়ারল্যান্ডের বিপক্ষেও খেলছেন না অধিনায়ক মাহমুদউল্লাহ। টানা দ্বিতীয় ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছে পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিনকে। আইপিএল থেকে ফেরার পর প্রথমবারের মতো খেলছেন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান।
  • আইপিএল মাতিয়ে ভারতের বিশ্বকাপ দলে শার্দুল
    টি-টোয়েন্টি বিশ্বকাপ যেখানে হতে যাচ্ছে সেই সংযুক্ত আরব আমিরাতে আইপিএলে দুর্দান্ত পারফরম্যান্স করে যাচ্ছেন শার্দুল ঠাকুর। বিশ্বকাপ দলেও ভারতের প্রয়োজন একজন পেস-বোলিং অলরাউন্ডারের। দলের ঘাটতি কিছুটা পুষিয়ে নিতে ছন্দে থাকা এই ক্রিকেটারকে দলে নিয়েছে তারা।
  • ভারতের মেন্টর হিসেবে পারিশ্রমিক নেবেন না ধোনি
    বিনা পারিশ্রমিকে জাতীয় দলের সঙ্গে কাজ করবেন মহেন্দ্র সিং ধোনি। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের মেন্টর হিসেবে দায়িত্ব পালনের জন্য সাবেক এই অধিনায়কের কোনো আর্থিক সুবিধা না নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলি।
  • শ্রীলঙ্কার বিপক্ষে হার দিয়ে শুরু বাংলাদেশের প্রস্তুতি
    প্রথম আট ব্যাটসম্যানের সাত জনই গেলেন দুই অঙ্কে। কিন্তু ২০ ছাড়াতে পারলেন কেবল একজন- সৌম্য সরকার। ওমান ‘এ’ দলের পর শ্রীলঙ্কার বিপক্ষেও রান পেলেন না মুশফিকুর রহিম। ব্যাটিংয়ে হতাশার পর বোলিংয়ে শুরুটা ভালো হলেও শেষ পর্যন্ত পেরে উঠল না বাংলাদেশ। দারুণ এক জুটিতে শ্রীলঙ্কাকে জয় এনে দিলেন আভিশকা ফার্নান্দো ও চামিকা করুনারত্নে।
  • ওমানের উইকেটে স্পিনের সুবিধা দেখছেন না হাবিবুল
    যে লক্ষ্য নিয়ে আগেভাগে ওমান আসা, সেটা পূরণ হয়েছে বাংলাদেশ দলের। মধ্য প্রাচ্যের দেশটির উইকেট সম্পর্কে ধারণা হয়েছে বেশ। অচেনা কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়াও গেছে অনেকটাই। দলের সঙ্গে থাকা নির্বাচক হাবিবুল বাশারের ধারণা, ওমানের উইকেটে খুব একটা স্পিন ধরে না। উইকেট মূলত ব্যাটিং সহায়ক থাকবে বলে মনে হচ্ছে তার, কিছুটা সুবিধা পেতে পারেন পেসাররা। ভূমিকা থাকতে পারে শিশিরেরও।
  • ১৪০০ টাকায় মিলবে বাংলাদেশের অফিসিয়াল বিশ্বকাপ জার্সি
    বাংলাদেশ দল বিশ্বকাপ খেলতে দেশ ছেড়েছে ৮ দিন আগে। বিশ্বকাপের জার্সি পরে একটি প্রস্তুতি ম্যাচও খেলা হয়ে গেছে। এরপর আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হলো বাংলাদেশের বিশ্বকাপ জার্সি। অফিসিয়াল জার্সি কিনতে পাওয়া যাবে ফ্যাশন ও লাইফস্টাইল ব্র্যান্ড আড়ংয়ে।
  • শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্রামে থাকতে পারেন মাহমুদউল্লাহ
    পিঠের ব্যথা এখনও সারেনি মাহমুদউল্লাহর। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ অধিনায়কের খেলা নিয়ে শঙ্কা দেখছেন না হাবিবুল বাশার। দলের সঙ্গে থাকা এই নির্বাচক জানিয়েছেন, মাহমুদউল্লাহকে নিয়ে কোনো ঝুঁকি নিবেন না তারা। পুরোপুরি সেরে ওঠার সুযোগ দিতে প্রথম প্রস্তুতি ম্যাচে একাদশের বাইরে রাখা হতে পারে অভিজ্ঞ এই অলরাউন্ডারকে।  
  • ছেলেদের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবার ডিআরএস
    সবশেষ আসর যখন হয়েছিল তখন আম্পায়ারের সিদ্ধান্ত পর্যালোচনা পদ্ধতি বা ডিআরএস টি-টোয়েন্টিতে ছিলই না। স্বাভাবিকভাবেই বিশ্বকাপেও এই পদ্ধতি ব্যবহার করেনি আইসিসি। এরপর থেকে অনেক কিছুই পাল্টেছে, টি-টোয়েন্টিতেও এখন তা নিয়মিত ব্যবহৃত হয়। এর ধারাবাহিকতায় আসন্ন বিশ্বকাপেও প্রথমবারের মতো থাকছে ডিআরএস।
  • শ্রীলঙ্কার চূড়ান্ত দলে কুমারা-দনাঞ্জয়া, বাদ প্রদিপ 
    ওমানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন লাহিরু কুমারা। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য শ্রীলঙ্কার চূড়ান্ত দলে ফিরেছেন এই ফাস্ট বোলার।
  • আফগানদের চূড়ান্ত বিশ্বকাপ দলে নেই শাপুর
    দেশের হয়ে মাঠে নামা হয় না দেড় বছর পেরিয়ে গেছে। তবুও আরেকটি বৈশ্বিক মঞ্চে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করার স্বপ্ন দেখছিলেন শাপুর জাদরান। কিন্তু শেষ মুহূর্তে ভেঙে গেছে তার সেই স্বপ্ন। টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত দলে অভিজ্ঞ এই পেসারকে রাখেনি আফগানরা।
  • ‘আমি বলেছি, বাংলাদেশ সেমি-ফাইনাল খেলবে’
    প্রথম বিশ্বকাপের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারানো ছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের তেমন কোনো সুখস্মৃতি নেই। মূল পর্বে তো ওই একটির পর কোনো জয়ের স্বাদই মেলেনি আর। তবে এবার দলকে নিয়ে অনেক বড় স্বপ্ন খালেদ মাহমুদের। বিসিবির এই পরিচালক ও জাতীয় দলের সাবেক অধিনায়কের বিশ্বাস, এবারের বিশ্বকাপের সেমি-ফাইনালে খেলবে বাংলাদেশ।
  • বিশ্বকাপ জয়ের পুরস্কার ১৬ লাখ ডলার
    টি-টোয়েন্টি বিশ্বকাপের বিজয়ী দলকে দেওয়া হবে ১৬ লাখ ডলার। টুর্নামেন্টে অংশ নেওয়া সব দলের জন্যই রয়েছে পুরস্কার। আসরের জন্য মোট ৫৬ লাখ ডলার বরাদ্দ করেছে আইসিসি।
  • গতির ঝড় তুলে বিশ্বকাপে ভারতের নেটে উমরান
    কদিন আগেও খুব পরিচিত ছিল না উমরান মালিক নামটি। কিন্তু গতির ঝড়ে আইপিএলে তোলপাড় ফেলে দিয়ে তিনিই এখন থাকছেন বিশ্বকাপের ভারতীয় দলে। মূল স্কোয়াডে অবশ্য নয়, জন্মু ও কাশ্মীরের ফাস্ট বোলার থাকছেন নেট বোলার হিসেবে। তবে আনকোরা এক তরুণের জন্য এটাও বা কম কী!
  • বিশ্বকাপ প্রস্তুতির পথে লঙ্কানদের আরেক জয়
    ঝড়ো ফিফটিতে দলকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন আকিব ইলিয়াস। বোলাররা জাগালেন জয়ের আশা। তবে শেষ পর্যন্ত পেরে উঠল না ওমান। ভানুকা রাজাপাকসে ও চামিকা করুনারত্নের তাণ্ডবে জয় তুলে নিল শ্রীলঙ্কা।
  • দেশে ফিরছেন আমিনুল, বিশ্বকাপে ‘বাড়তি’ রুবেল
    বাংলাদেশের মূল বিশ্বকাপ স্কোয়াডের সঙ্গে অতিরিক্ত হিসেবে সফরসঙ্গী হওয়া আমিনুল ইসলাম বিপ্লব দেশে ফিরে আসছেন ওমানে প্রস্তুতি পর্ব শেষেই। তবে বাড়তি হিসেবে সফরে যাওয়া আরেকজন, পেসার রুবেল হোসেন থেকে যাচ্ছেন দলের সঙ্গে।
  • ওমানের শিশিরে চট্টগ্রামের ছোঁয়া পাচ্ছেন সাইফ
    উইকেট এমনিতেই ব্যাটিং সহায়ক। শিশির পড়ায় ব্যাটসম্যানদের কাজ হয়ে গেল আরও সহজ। ভেজা বল দিয়ে বোলিংয়ের পরীক্ষা দিতে হলো বোলারদের। বাংলাদেশ দলের জন্য একটু চমক হয়েই এলো তা। মানিয়ে নিতে অবশ্য সমস্যা হলো না খুব একটা। ওমানের এই কন্ডিশনের সঙ্গে বেশ মিল আছে যে বাংলাদেশের ক্রিকেটের গুরুত্বপূর্ণ ভেন্যু চট্টগ্রামের!  
  • সরফরাজ কেন বিশ্বকাপ দলে, প্রশ্ন ইনজামামের
    টি-টোয়েন্টি বিশ্বকাপের দল নির্বাচন নিয়ে পাকিস্তানের নির্বাচকদের কড়া সমালোচনা করেছেন ইনজামাম-উল-হক। দেশটির সাবেক এই অধিনায়ক প্রশ্ন তুলেছেন সরফরাজ আহমেদকে দলে ফেরানো নিয়ে। ইনজামাম মনে করছেন, খেলানোর জন্য নয়, শুধু শুধু দলের সঙ্গে নিয়ে যাওয়া হচ্ছে অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যানকে।
  • নাটকীয়ভাবে পাকিস্তানের বিশ্বকাপ দলে মালিক
    সতীর্থের চোটে কপাল খুলল শোয়েব মালিকের। মিডল-অর্ডার ব্যাটসম্যান সোহেব মাকসুদ সময়মতো সেরে না ওঠায় টি-টোয়েন্টি বিশ্বকাপের পাকিস্তান দলে ডাক পেলেন ৩৯ বছর বয়সী অলরাউন্ডার।
  • বিশ্বকাপ শেষ পাকিস্তানের মাকসুদের
    অনিশ্চয়তা আগে থেকেই ছিল। সেই শঙ্কাই এবার সত্যি হলো। চোট থেকে সময়মত সেরে না ওঠায় আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন পাকিস্তানের মিডল অর্ডার ব্যাটসম্যান সোহেব মাকসুদ।
  • বিশ্বকাপে আফগানিস্তানের পরামর্শক অ্যান্ডি ফ্লাওয়ার
    আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আফগানিস্তান দলের পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করবেন সাবেক জিম্বাবুয়ের অধিনায়ক অ্যান্ডি ফ্লাওয়ার।
  • বিশ্বকাপেও ওমানের উইকেটে রান জোয়ারের আশা
    এবড়োখেবড়ো পথে পা ফেলতে হয় সাবধানে। পাকা সড়কে ছুটতে হয় গতিময়তায়। বাংলাদেশের ব্যাটসম্যানদের সামনে ছিল সেই চ্যালেঞ্জ। টানা দুটি সিরিজ ব্যাটসম্যানদের ভুগতে হয়েছে মিরপুরের মন্থর ও টার্নিং উইকেটে। সেখান থেকে গিয়ে নামতে হয়েছে ওমানের ব্যাটিং সহায়ক উইকেট। তবে প্রথম পরীক্ষায় সেই দাবি মেটাতে পেরেছেন ব্যাটসম্যানরা। আশা এখন বিশ্বকাপেও এই পারফরম্যান্সের পুনরাবৃত্তির।
  • পাকিস্তানের চূড়ান্ত দলে সরফরাজ, উপেক্ষিতই মালিক
    সাম্প্রতিক ফর্ম দারুণ। চলমান ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে রান সংগ্রাহকদের তালিকায় আছেন শীর্ষ পাঁচে। গড় দ্বিতীয় সর্বোচ্চ, স্ট্রাইক রেট দেড়শ। ছন্দে থাকলেও পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত দলে জায়গা হয়নি অভিজ্ঞ শোয়েব মালিকের। তবে ফেরানো হয়েছে কিপার-ব্যাটসম্যান সরফরাজ আহমেদকে।
  • লিটন-নাঈমের ফিফটি, সোহানের তাণ্ডব, ‘গোল্ডেন ডাক’ মুশফিক
    শতরানের উদ্বোধনী জুটি ও শেষ দিকের টর্নেডো মিলিয়ে ব্যাটিং প্রস্তুতি দারুণ হলো বাংলাদেশের। ওপেনিংয়ে ঝড়ো ফিফটি করলেন লিটন দাস, মোহাম্মদ নাঈম শেখ নিজের মতো ব্যাটিংয়েই পেলেন ফিফটি। ছক্কার স্রোতে নুরুল হাসান সোহান খেললেন বিধ্বংসী এক ইনিংস। তবে অস্বস্তির কাঁটা হয়ে রইল সৌম্য সরকার ও মুশফিকুর রহিমের ব্যর্থতা। পরে প্রত্যাশিত জয় ধরা দিলেও খুব ধারাল হলো না বোলিং।
  • আইরিশদের চূড়ান্ত বিশ্বকাপ দলে নেই গেটকেট-ম্যাককার্থি
    আয়ারল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত দলে জায়গা হয়নি শেন গেটকেট ও ব্যারি ম্যাককার্থির। বাদ পড়েছেন নতুন মুখ গ্রাহাম কেনেডিও।
  • ‘প্লেয়ার অব দা মান্থ’ বুঝতে পারছেন না নাসুম
    প্রায় বছর গড়াতে চলল, মাস সেরার স্বীকৃতি দিচ্ছে আইসিসি। বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থার এই স্বীকৃতি এরই মধ্যে পেয়েছেন বাংলাদেশের দুই ক্রিকেটার মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। সেপ্টেম্বর মাসের সেরা হওয়ার লড়াইয়ে তিন জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন নাসুম আহমেদ। অথচ বাঁহাতি এই স্পিনার বুঝে উঠতে পারছেন না, এই ‘প্লেয়ার অব দা মান্থ’ ব্যাপারটা আসলে কী।
  • বিশ্বকাপে ভারতকে হারালে ‘ব্ল্যাঙ্ক চেক’ পাবে পাকিস্তান
    আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে হারাতে পারলে মোটা অঙ্কের বিনিয়োগ পেতে পারে পাকিস্তান। দেশটির ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রমিজ রাজা জানালেন, এক বিনিয়োগকারী নাকি তাদের আশ্বস্ত করেছেন, চিরপ্রতিদ্বন্দ্বীদের হারালে তাদের জন্য ‘ব্ল্যাঙ্ক চেক’ প্রস্তত।
  • ফর্মহীন ওয়ার্নারই বিশ্বকাপে ফিঞ্চের সঙ্গী
    হাসছে না ব্যাট, পাচ্ছেন না রানের দেখা। আইপিএলে যে ফ্র্যাঞ্চাইজির অবিচ্ছেদ্য অংশ ছিলেন ডেভিড ওয়ার্নার, সেই সানরাইজার্স হায়দরাবাদের একাদশ থেকেও পড়েছেন বাদ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাঁহাতি ব্যাটসম্যানের এমন ফর্মহীনতা অবশ্য ভাবাচ্ছে না অ্যারন ফিঞ্চকে। অস্ট্রেলিয়া অধিনায়ক জানিয়ে দিলেন, আসছে বৈশ্বিক টুর্নামেন্টে ওয়ার্নারই হবেন তার ওপেনিং সঙ্গী।
  • মুস্তাফিজকে ছাড়িয়ে নামিবিয়ার পেসারের রেকর্ড
    ক্রিকেট পাড়ায় নাম-ডাক নেই, শক্তির দিক থেকেও আহামরি কিছু নয়। তবে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়া নামিবিয়ার ক্রিকেটাররা এরই মধ্যে দিতে শুরু করেছেন হুঙ্কার। টুর্নামেন্টের আগ মুহূর্তে এই সংস্করণে দারুণ এক কীর্তি গড়েছেন দলটির পেসার ইয়ান ফ্রাইলিঙ্ক।
  • ওমান ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ
    ম্যাচটি খেলার কথা ছিল নিজেদের মধ্যে। তবে প্রতিপক্ষ হিসেবে পাওয়া গেছে স্বাগতিকদের। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে ওমান ‘এ’ দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।
  • বিশ্বকাপ থেকে বিসিসিআইয়ের আয় কোটি ডলার
    ভারত থেকে সরিয়ে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করলেও বড় অঙ্কের অর্থই আয় করতে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। যার পরিমাণ আনুমানিক এক কোটি ২০ লাখ মার্কিন ডলার।
  • সেমি-ফাইনালে চোখ রেখে বিশ্বকাপে নিউ জিল্যান্ড
    শিরোপায় চোখ রেখে বিশ্বকাপ অভিযানে যাচ্ছে আফগানিস্তান। শক্তির বিচারে তাদের চেয়ে অনেকটা এগিয়ে থাকা নিউ জিল্যান্ডের লক্ষ্য কিনা সেমি-ফাইনাল! দলটির কোচ গ্যারি স্টেড জানালেন, আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা চারে থাকাই তাদের প্রথম চাওয়া।
  • মঙ্গলবার থেকে অনুশীলনে মাহমুদউল্লাহ-মুশফিকরা
    ওমানে পৌঁছে বাংলাদেশ ক্রিকেট দলের একদিনের রুম কোয়ারেন্টিন শেষ হচ্ছে সোমবার। কোভিড নেগেটিভ হওয়া সাপেক্ষে পরদিন থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঠের প্রস্তুতিতে নেমে পড়বে মাহমুদউল্লাহর দল।
  • বিশ্বকাপ রেকর্ডে উন্নতি হবে বাংলাদেশের?
    দেশ ছাড়ার আগে বিমানবন্দরে অধিনায়ক মাহমুদউল্লাহ স্বীকার করে গেলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের রেকর্ড ভালো নয়। সেখানে উন্নতির জন্য নিজেদের সবটুকু দিয়ে চেষ্টা করবেন তারা। এই সংস্করণে বাংলাদেশের যে অবস্থা এবং সম্ভাব্য সুপার টুয়েলভে যে প্রতিপক্ষ তাতে সেটা কতটুকু সম্ভব হবে? 
  • ওমান পৌঁছেছে বাংলাদেশ দল
    টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে ওমান পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। স্থানীয় সময় ভোর চারটার দিকে মাসকাট আন্তর্জাতিক বিমানবন্দরে নামে মাহমুদউল্লাহ-মুশফিকুর রহিমদের বহনকারী বিমান।
  • ভারত ম্যাচ নিয়ে বাবরদের গুলের পরামর্শ
    মুখোমুখি লড়াইয়ে এগিয়ে পাকিস্তান। কিন্তু মঞ্চ যখন বিশ্বকাপ তখন একচেটিয়া আধিপত্য ভারতের। টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি হবে এই দুই চির প্রতিদ্বন্দ্বী দল। এমন ম্যাচে স্নায়ু চাপ কতটা প্রভাব ফেলে, ভালো করেই জানা আছে উমর গুলের। পাকিস্তানের সাবেক এই পেসার ভারত ম্যাচের আগে বাবর আজমদের সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে দূরে থাকার পরামর্শ দিলেন।
  • বিশ্বকাপে থাকছে দর্শক, টিকেট বিক্রি শুরু
    করোনাভাইরাসের কঠিন এই সময়েও টি-টোয়েন্টি বিশ্বকাপে দর্শকদের মাঠে বসে খেলা দেখার অনুমতি দেওয়া হয়েছে। শুরু হয়েছে টুর্নামেন্টের ৪৫ ম্যাচের টিকেট বিক্রি।
  • ঝড়ের মধ্যেই ওমান যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল
    ঘুর্ণিঝড়ের প্রভাবে ফ্লাইট পিছিয়ে গেছে শুনে মাঝপথ থেকে ফিরে যাচ্ছিলেন ক্রিকেটাররা। কিন্তু মিনিট পাঁচেক পরেই খবর আসে, নির্ধারিত সময়েই ছাড়বে তাদের বিমান। দিনভর নানা নাটকীয়তার পর রোববার রাতেই বিশ্বকাপে খেলতে দেশ ছাড়ছে মাহমুদউল্লাহর দল।
  • বিশ্বকাপ অভিযানে রাতে ঢাকা ছাড়ছে বাংলাদেশ দল
    আনুষ্ঠানিক ফটোসেশন নেই। নেই সংবাদ সম্মেলন কিংবা বরাবরের মতো আরও নানা আনুষ্ঠানিকতার পালা। কোভিডের সময় আরও অনেক কিছুর মতো বিশ্বকাপ যাত্রাও অন্যরকম! তবে প্রেক্ষাপট যেমনই হোক, বিশ্বকাপের আবেদন তাতে কমছে না। বিশ্ব আসরে আলো ছড়ানোর তাড়না নিয়েই ওমান যাচ্ছে বাংলাদেশ দল।
  • কোহলির উইকেটে চোখ শরিফুলের
    প্রতিপক্ষের সবচেয়ে দামি উইকেটটা পেতে কে না চাইবে! শরিফুল ইসলামও তাই মনস্থির করে ফেলেছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে সুযোগ পেলে সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন বিরাট কোহলির উইকেট নেওয়ার চেষ্টা করবেন বাংলাদেশের তরুণ এই পেসার।
  • বড় শট নিয়ে কাজ করছেন সৌম্য
    সৌম্য সরকারের সামর্থ্য নিয়ে কোনো সংশয় নেই। নিজের দিনে একাই গুঁড়িয়ে দিতে পারেন প্রতিপক্ষকে। কিন্ত ধারাবাহিকতার বড্ড অভাব। সবশেষ দুই সিরিজে যেমন রানের দেখা পাননি। উইকেট যদিও ব্যাটিংয়ের জন্য ছিল কঠিন। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা হবে হয়তো স্পোর্টিং উইকেটে। নিজেকে তাই সেভাবেই প্রস্তুত করছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। জানালেন, কাজ করছেন বড় শট খেলা নিয়ে।
  • বিশ্বকাপ পরিকল্পনা খোলাসা করতে চান না সাইফ
    চার বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ওয়ানডে বিশ্বকাপে খেলার স্বাদ এরই মধ্যে পেয়ে গেছেন মোহাম্মদ সাইফ উদ্দিন। প্রথমবারের মতো এবার খেলতে যাবেন টি-টোয়েন্টি বিশ্বকাপে। বড় মঞ্চে যাওয়ার আগে অন্য সবার মতো তিনিও সাজিয়েছেন পরিকল্পনা। তবে সেসব খোলাসা করতে চান না এই পেস বোলিং অলরাউন্ডার।
  • শ্রীলঙ্কার বিশ্বকাপ দলে আরও ৫ জন, বাদ মাদুশঙ্কা
    আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আগে ঘোষিত দলের আকার বাড়িয়েছে শ্রীলঙ্কা। নতুন করে জায়গা পেয়েছেন মিনোদ ভানুকা, রমেশ মেন্ডিস ও পাথুম নিশানকাসহ পাঁচ ক্রিকেটার।
  • বিশ্বকাপে সামনে থেকে ‘পারফর্ম’ করার আশায় মুশফিক
    জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টিতে সময়টা মুশফিকুর রহিমের ভালো কাটছে না অনেক দিন ধরে। সবশেষ সিরিজটা তো কেটেছে দুঃস্বপ্নের মতো। দলের সবচেয়ে অভিজ্ঞদের একজন হওয়ায় তার ওপর প্রত্যাশার চাপও বেশি। এসবের কোনো কিছুতেই অবশ্য চিন্তিত নন তিনি। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের ব্যাটিংকে সামনে থেকে পথ দেখাতে পারবেন বলে আশাবাদী বাংলাদেশের অনেক সাফল্যের এই নায়ক।
  • বিশ্বকাপেও বাংলাদেশের স্পিনাররা ভালো করবে, বিশ্বাস নাসুমের
    দেশের মাটিতে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের বিপক্ষে টানা দুটি টি-টোয়েন্টি সিরিজ জয়ে বড় অবদান ছিল বাঁহাতি স্পিনার নাসুম আহমেদের। মিরপুরের নিচু-মন্থর-টার্নিং উইকেটে ভালো বোলিং করেন বাংলাদেশের অন্য স্পিনাররাও। তবে আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে স্পোর্টিং উইকেটে খেলা হওয়ার সম্ভাবনাই বেশি। স্পিনারদের জন্য তাই কাজটা কঠিন হবে বলে মনে করছেন অনেকে। নাসুম বলছেন, উইকেট যেমনই হোক, ভালো তাদের করতেই হবে।
  • বিশ্বকাপে ‘সতেজ থাকতে’ আইপিএল ছাড়ছেন গেইল
    জাতীয় দলের হয়ে ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলতে গত কয়েক মাস ধরে প্রায় টানা জৈব সুরক্ষা বলয়ের মধ্যে আছেন ক্রিস গেইল। সামনেই শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেখানেও একই ধকল সইতে হবে। বৈশ্বিক আসরে নিজেকে সতেজ রাখতে তাই আইপিএলের জৈব সুরক্ষা বলয় ছাড়ছেন পাঞ্জাব কিংসের ক্যারিবিয়ান ব্যাটসম্যান।
  • চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন নিয়ে বিশ্বকাপে আফগানিস্তান
    একটা সময় বিশ্বকাপে অংশ নেওয়াই ছিল বড় ব্যাপার। সেই সময় পেছনে ফেলে সমীহ করার মতো দল হয়ে উঠেছে আফগানিস্তান, বিশেষ করে টি-টোয়েন্টি ক্রিকেটে। বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলে বেড়াচ্ছে তাদের কত-কত খেলোয়াড়। এমন একটা দল নিয়ে বড় স্বপ্নই দেখছেন রশিদ খান। আফগান লেগ স্পিনারের চোখ টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপায়।
  • আয়ারল্যান্ড-শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ আবু ধাবিতে
    টি-টোয়েন্টি বিশ্বকাপের অফিসিয়াল প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিপক্ষে খেলবে বাংলাদেশ। ম্যাচ দুটি হবে আবু ধাবিতে। তবে বিশ্বকাপের ভেন্যু শেখ জায়েদ স্টেডিয়ামে নয়, প্রস্তুতির ম্যাচ দুটি হবে নবনির্মিত আবু ধাবি ক্রিকেট ওভাল ১ ও ২ নম্বর মাঠে।
  • শ্রীলঙ্কার বিশ্বকাপ সঙ্গী জয়াবর্ধনে
    ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে কোচ হিসেবে দারুণ সফল মাহেলা জয়াবর্ধনের অভিজ্ঞতা কাজে লাগাতে উন্মুখ শ্রীলঙ্কা। সাবেক এই অধিনায়ককে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বে পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে তারা।
  • কোহলির সিদ্ধান্তে বিস্মিত লারা
    টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বিরাট কোহলির এই সংস্করণের অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্তে অবাক অনেকেই। তাদের মধ্যে আছেন ব্রায়ান লারাও। তবে ক্যারিবিয়ান কিংবদন্তি মনে করছেন, নিজের ও দলের ভালোর কথা ভেবেই এমন সিদ্ধান্ত নিয়েছেন কোহলি।
  • ‘স্পোর্টিং উইকেটে কিছু ম্যাচ খেললে আদর্শ হতো’
    টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাম্প্রতিক জয়ের ধারা ক্রিকেটাদের আত্মবিশ্বাসের জন্য দারুণ গুরুত্বপূর্ণ হবে বলে মনে করেন তামিম ইকবাল। তবে অভিজ্ঞ এই ওপেনারের মতে, স্পোর্টিং উইকেটে কিছু ম্যাচ খেলে বিশ্বকাপে গেলে দলের জন্য আরও ভালো হতো।
  • ধোনির মাথা কাজে লাগবে বোলারদের, আশায় শেবাগ
    অধিনায়কত্বে মহেন্দ্র সিং ধোনি ছিলেন তীক্ষ্ণ বুদ্ধির। মাঠে কখন-কোথায় কাকে প্রয়োজন, নির্দিষ্ট ব্যাটসম্যানের বিপক্ষে কেমন হবে বোলারের পরিকল্পনা; এসব ঠিক করতে তার জুড়ি নেই। টি-টোয়েন্টি বিশ্বকাপে এমন একজনকে মেন্টর হিসেবে দলে যোগ করায় খুশি বিরেন্দর শেবাগ। ভারতের সাবেক ওপেনারের মতে, কিপার-ব্যাটসম্যান ধোনিকে পাশে পাওয়ার সুবিধা বেশি কাজে লাগাতে পারবে বোলাররা।
  • পাকিস্তানের কোচিং স্টাফে হেইডেন-ফিল্যান্ডার
    টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে কোচিং স্টাফে নতুন দুই সদস্যকে যোগ করেছে পাকিস্তান। অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার ম্যাথু হেইডেন ও দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার ভার্নন ফিল্যান্ডারকে আসছে বৈশ্বিক টুর্নামেন্টের জন্য কোচ হিসেবে নিয়োগ দিয়েছে তারা।
  • ধোনিকে ‘মেন্টর’ নিয়োগের কারণ বোধগম্য নয় জাদেজার
    আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনিকে ভারত দলের ‘মেন্টর’ নিয়োগ দেওয়ায় খুশি হয়েছেন অনেকেই। তবে সে তালিকায় নেই অজয় জাদেজা। সাবেক এই ভারতীয় ব্যাটসম্যান ও এখনকার ধারাভাষ্যকার বরং বোর্ডের এমন সিদ্ধান্তে ভীষণ অবাক হয়েছেন। হঠাৎ কেন দলে একজন মেন্টর প্রয়োজন হলো, বুঝতেই পারছেন না তিনি।
  • ৪১ বছর বয়সে বিশ্বকাপ দলে ডেসকাটে
    বয়স পেরিয়ে গেছে ৪১, তবে ব্যাটের ধার এখনও কম নয়। ইংল্যান্ডের কাউন্টি সার্কিটে এখনও দেখা যায় তার ব্যাটিং-বোলিং ঝলক। এবার বিশ্বমঞ্চেও আরেকবার তা দেখানোর সুযোগ পাচ্ছেন রায়ান টেন ডেসকাটে। অভিজ্ঞ এই ক্রিকেটারকে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা দিয়েছে নেদারল্যান্ডস।
  • বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার পরামর্শক দুমিনি
    নতুন দায়িত্ব পেয়েছেন টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ রান সংগ্রাহক জেপি দুমিনি। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সাবেক এই অলরাউন্ডারকে বিশেষজ্ঞ পরামর্শক হিসেবে নিয়োগ দিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।
  • এই হার ভুলে বিশ্বকাপে জয়ের আত্মবিশ্বাস মাহমুদউল্লাহর
    টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সবশেষ আন্তর্জাতিক ম্যাচে হার, স্বাভাবিকভাবেই হতাশ মাহমুদউল্লাহ। ব্যাটিং, বোলিং দুই বিভাগেই কিছু ঘাটতি চোখে পড়েছে বাংলাদেশ অধিনায়কের। তবে তার বিশ্বাস, সমস্যাগুলো কাটিয়ে বিশ্বকাপে জয়ের পথে ফিরবে দল।
  • দ. আফ্রিকার ভিসাকে নিয়েই নামিবিয়ার বিশ্বকাপ দল
    নামিবিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে ডেভিড ভিসার জায়গা পাওয়া একরকম নিশ্চিতই ছিল। বাকি ছিল কেবল আনুষ্ঠানিক ঘোষণা। সেটিও হয়ে গেল এবার। ‘নতুন পরিচয়ে’ দ্বিতীয়বারের মতো ২০ ওভারের বিশ্বকাপে খেলতে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই অলরাউন্ডার।
  • আফগানিস্তান দল ঘোষণার পরপরই নেতৃত্ব ছাড়লেন রশিদ খান
    নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরলেন মোহাম্মদ শাহজাদ। দীর্ঘ সময় পর ফিরলেন শাপুর জাদরান, দওলত জাদরান, হামিদ হাসানরা। আফগানিস্তানের বিশ্বকাপ দল নিয়ে আলোচনার জায়গা ছিল অনেক। কিন্তু দল ঘোষণার পরপর সব আলোচনার মোড় ঘুরিয়ে দিলেন রশিদ খান। আচমকাই নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিলেন আফগান ক্রিকেটের সবচেয়ে বড় তারকা।
  • ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ দলে নেই হোল্ডার-নারাইন
    দলের সবশেষ মাঠে গড়ানো টি-টোয়েন্টিতেই পেয়েছেন চার উইকেট। তারপরও আসন্ন বিশ্বকাপের জন্য ওয়েস্ট ইন্ডিজের মূল দলে জায়গা হয়নি জেসন হোল্ডারের। অভিজ্ঞ স্পিনিং অলরাউন্ডার সুনিল নারাইন তো রিজার্ভেও নেই।
  • আয়ারল্যান্ডের বিশ্বকাপ দলে লেগ স্পিনার ডেলানি
    সবশেষ জাতীয় দলে খেলেছিলেন গত বছর। লম্বা বিরতির পর আয়ারল্যান্ডের বিশ্বকাপ দলে ফিরলেন লেগ স্পিনার গ্যারেথ ডেলানি।
  • বাংলাদেশের প্রতিপক্ষ ওমান দলে অভিজ্ঞদের প্রাধান্য
    খুব বেশি পরিবর্তন নেই ওমান দলে। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্বে বাংলাদেশের এই গ্রুপ সঙ্গী নিয়মিত খেলোয়াড়দের বেশিরভাগকে রেখেই দল ঘোষণা করেছে।
  • বিশ্বজয়ীর বেশে বিশ্বকাপে শামীম-শরিফুল
    আন্তর্জাতিক ক্যারিয়ারের সবে শুরু। এখনও একাদশে জায়গা নিশ্চিত নয়। এর মধ্যেই ডাক পেলেন টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে। স্কোয়াডে তিনজন আছেন যারা এই টুর্নামেন্টের প্রতিটি আসরেই খেলেছেন। তবুও একটা জায়গায় সবার চেয়ে এগিয়ে শরিফুল ইসলাম ও শামীম হোসেন। এই দুই তরুণ যে খেলতে যাচ্ছেন বিশ্বজয়ীর বেশে।
  • ম্যাচ না খেলেও যে কারণে বিশ্বকাপে রুবেল
    সবশেষ তিন বছরে দেশের হয়ে খেলেছেন কেবল একটি টি-টোয়েন্টি। গত জুনের পর থেকে ঘরোয়া ক্রিকেটেও খেলেননি কোনো ম্যাচ। তবুও টি-টোয়েন্টি বিশ্বকাপের অপেক্ষমান তালিকায় আছেন রুবেল হোসেন। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন আভাস দিলেন, অভিজ্ঞতার জন্যই তারা বিবেচনায় রেখেছেন ৩১ বছর বয়সী এই পেসারকে।
  • দ. আফ্রিকা বিশ্বকাপ দলে নেই দু প্লেসি
    লম্বা সময় ধরেই দক্ষিণ আফ্রিকার সাদা বলের দলে জায়গা পাচ্ছেন না ফাফ দু প্লেসি। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলেও অভিজ্ঞ এই ব্যাটসম্যানকে রাখেনি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)।
  • ইংল্যান্ডের বিশ্বকাপ দলেও নেই স্টোকস
    মানসিক অবসাদের কারণে ক্রিকেট থেকে অনির্দিষ্টকালীন সময়ের বিরতিতে থাকা বেন স্টোকসকে আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপেও পাচ্ছে না ইংল্যান্ড। চার বছর পর জাতীয় দলে ডাক পেয়েছেন বাঁহাতি পেসার টাইমাল মিলস।
  • দলের বিশ্বকাপ পরিকল্পনায় পড়েননি লেগ স্পিনার আমিনুল
    টি-টোয়েন্টি সংস্করণে লেগ স্পিনারদের বাড়তি কদর দুনিয়াজুড়ে। তবে বাংলাদেশ ক্রিকেটের বাস্তবতা ভিন্ন। জাতীয় দল বা এর আশেপাশে থাকা একমাত্র লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লবকে ম্যাচ পেতেই হাপিত্যেশ করতে হয়। বিশ্বকাপেও মূল স্কোয়াডে ঠাঁই হয়নি তার। দলের বিশ্বকাপ পরিকল্পনাতেই যে তিনি নেই!
  • তামিম ফিরে আসবেন, বিশ্বাস প্রধান নির্বাচকের
    এবারের বিশ্বকাপে তামিম ইকবাল নেই। তবে বিশ্বকাপ দল ঘোষণার সংবাদ সম্মেলনে তার নাম এলো বেশ কবার। তাকে না পাওয়ার সম্ভাব্য প্রভাব নিয়ে হলো আলোচনা। খানিকটা আক্ষেপ জানিয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বললেন, ভবিষ্যতে তামিমকে আবার ফিরে পাবেন বলেই আশা তাদের।
  • শামীমকে নিয়ে নির্বাচকদের অনেক আশা
    আপাতত একাদশের বাইরে থাকলেও শামীম হোসেনের কার্যকারিতা নিয়ে কোনো সংশয় নেই মিনহাজুল আবেদীনের। প্রধান নির্বাচক মনে করেন, তরুণ এই বাঁহাতি ব্যাটসম্যানের খেলার ধরন টি-টোয়েন্টি ক্রিকেটের সঙ্গে দারুণ মানানসই।
  • বাংলাদেশের বিশ্বকাপ দলে শামীম, মূল স্কোয়াডে নেই রুবেল
    তামিম ইকবাল নিজেকে সরিয়ে নেওয়ার পর বিশ্বকাপ দল নিয়ে কৌতূহলের অবকাশ আর খুব বেশি ছিল না। নতুন কোনো চমকও শেষ পর্যন্ত দেখা গেল না। মোটামুটি অনুমিত দলই সাজালেন নির্বাচকরা। উল্লেখযোগ্য বলা যায় কেবল তরুণ শামীম হোসেনের জায়গা পাওয়া।
  • আক্ষেপ ঘুচল নাসুমের
    মাস পাঁচেক আগে নিউ জিল্যান্ডের বিপক্ষেই অভিষেক। প্রতিপক্ষের মাঠে প্রথম দুই টি-টোয়েন্টিতে বেশ ভালো বোলিং করেছিলেন নাসুম আহমেদ। কিন্তু দলের বেশিরভাগই সেই সিরিজে ছিলেন বিবর্ণ। তাই তেমন একটা লড়াইও করতে পারেনি বাংলাদেশ। এবার দেশের মাটিতে সেই নিউ জিল্যান্ডকে হারিয়ে আক্ষেপ ঘুচল বাঁহাতি স্পিনার নাসুমের।
  • ভারতের বিশ্বকাপ দলে অশ্বিন, নেই ধাওয়ান
    দেশের হয়ে সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন চার বছর আগে। সেই রবিচন্দ্রন অশ্বিন জায়গা পেয়েছেন ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে। তবে ডাক পাননি ওপেনার শিখর ধাওয়ান।
  • পাকিস্তানের বিশ্বকাপ দলে নেই মালিক, সরফরাজ
    টি-টোয়েন্টি বিশ্বকাপের পাকিস্তান দলে ডাক পেয়েছেন ৪০ বছর বয়সী অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। তবে জায়গা হয়নি দুই সাবেক অধিনায়ক শোয়েব মালিক ও সরফরাজ আহমেদের।
  • বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা কবে
    অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করল বৃহস্পতিবার। একই দিন বাংলাদেশ জানাল নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের দল। নিউ জিল্যান্ড তো বিশ্বকাপের দল জানিয়ে দিয়েছে আরও দিন দশেক আগেই। বাংলাদেশ তাহলে কবে দেবে বিশ্বকাপের দল? প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই দল ঘোষণার ইচ্ছা তাদের।