• র‍্যাঙ্কিংয়েও কোহলির রেকর্ড ভাঙলেন বাবর
    বিরাট কোহলির কিছু রেকর্ড এরই মধ‍্যে ভেঙেছেন বাবর আজম। এবার ভারতের সাবেক অধিনায়কের আরেকটি রেকর্ড নিজের করে নিলেন তিনি। সবচেয়ে বেশি দিন টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার কীর্তি গড়লেন পাকিস্তান অধিনায়ক।
  • পাকিস্তান ম্যাচ দিয়ে নিউ জিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ শুরু বাংলাদেশের
    সবকিছু একরকম নিশ্চিতই ছিল। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজ আয়োজন করছে নিউ জিল্যান্ড। বৈশ্বিক আসরের প্রস্তুতির অংশ এই সিরিজে বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে পাকিস্তানের বিপক্ষে।
  • বিশ্বকাপে কোহলিকে টপ অর্ডারে চান না শেবাগ
    সাদা বলের ক্রিকেটে তিন নম্বর পজিশনে ভারতের সফলতম ব্যাটসম্যান বিরাট কোহলি। মাঝে মধ্যে খেলেছেন ওপেনিংয়ে। নিচে যে খেলেননি তাও নয়, তবে তিনেই ক্যারিয়ারের সেরা সব সাফল্য ধরা দিয়েছে তার হাতে। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে সেই কোহলিকেই কিনা টপ অর্ডারে দেখতে চান না বিরেন্দর শেবাগ!
  • এক লাফে ১০৮ ধাপ এগোলেন কার্তিক
    সবশেষ আইপিএলে ব্যাট হাতে ঝড় তুলে তিন বছর পর ডাক পান জাতীয় দলে। আন্তর্জাতিক আঙিনায় ফিরেও ছন্দ ধরে রেখে র‌্যাঙ্কিংয়ে দারুণ উন্নতি করেছেন দিনেশ কার্তিক। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে উজ্জ্বল পারফরম্যান্সে টি-টোয়েন্টির ব্যাটসম্যানদের তালিকায় ভারতীয় এই ব্যাটসম্যান এক লাফে এগিয়েছেন ১০৮ ধাপ!
  • বৃষ্টিতে পণ্ড ভারত-দ. আফ্রিকা ‘ফাইনাল’
    শঙ্কা ছিল আগে থেকে। টসের পর যখন খেলা শুরুর অপেক্ষা, তখনই বৃষ্টির আগমন। পরে যদিও খেলা হলো কিছুটা। কিন্তু দ্বিতীয় দফা বৃষ্টি নামার পর আর মাঠেই নামতে পারল না দুই দল। পরিত্যক্ত হয়ে গেল ভারত ও দক্ষিণ আফ্রিকার শেষ টি-টোয়েন্টি ম্যাচ।
  • দক্ষিণ আফ্রিকাকে গুঁড়িয়ে সমতায় ভারত
    দিনেশ কার্তিকের আন্তর্জাতিক টি-টোয়েন্টি অভিষেক ২০০৬ সালে, ভারতের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ১৬ বছরের বেশি সময় পর সেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই এই সংস্করণে তিনি পেলেন প্রথম ফিফটি। তার সঙ্গে হার্দিক পান্ডিয়াও খেললেন ঝড়ো ইনিংস। পরে আভেশ খানের ক্যারিয়ার সেরা বোলিংয়ে মুখ থুবড়ে পড়ল প্রোটিয়াদের ব্যাটিং। বড় জয়ে সিরিজে সমতা ফেরাল ভারত।
  • ভারতের অধিনায়ক পান্ডিয়া, প্রথমবার দলে রাহুল ত্রিপাঠী
    সবশেষ আইপিএলে অধিনায়ক হিসেবে নজর কাড়া হার্দিক পান্ডিয়া পেয়েছেন জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ। আয়ারল্যান্ড সফরে দুই ম‍্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন‍্য অধিনায়ক করা হয়েছে এই পেস বোলিং অলরাউন্ডারকে।
  • আইপিএল: চার প্যাকেজে ৪৮ হাজার ৩৯০ কোটি রুপি
    তিন দিনের নিলাম শেষে বিক্রি হলো আইপিএলের সম্প্রচার স্বত্ব। চারটি প্যাকেজে আগামী পাঁচ বছরের জন্য টিভি ও ডিজিটাল স্বত্ব (স্ট্রিমিং) মোট ৪৮ হাজার ৩৯০ কোটি ৫০ লাখ রুপিতে বিক্রি করল ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।
  • ক্লাসেনের তাণ্ডবে ভারতকে ফের হারাল দ.আফ্রিকা
    কুইন্টন ডি কক চোট না পেলে তার একাদশে জায়গা পাওয়ার সম্ভাবনাই ছিল ক্ষীণ। ভাগ্যের জোরে পাওয়া সুযোগটা দুই হাতে লুফে নিলেন হাইনরিখ ক্লাসেন। বিস্ফোরক ব্যাটিংয়ে উপহার দিলেন ক্যারিয়ার সেরা ইনিংস। ভারতকে উড়িয়ে সিরিজ জয়ের পথে আরেক ধাপ এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
  • নাজিবউল্লাহ-নবির ঝড়ে টি-টোয়েন্টি সিরিজও আফগানদের
    আগের দিন ম্যাচ জেতানো ঝড়ো ইনিংসের পর নাজিবউল্লাহ জাদরান এবার দলের বিপর্যয়ে করলেন দারুণ এক ফিফটি। সঙ্গে যোগ হলো মোহাম্মদ নবির ক্যামিও ইনিংস। তাতে যে উচ্চতায় পৌঁছাল আফগানিস্তানের স্কোর, রান তাড়ায় কিছুটা আশা জাগালেও শেষ পর্যন্ত তা ছুঁতে পারল না জিম্বাবুয়ে।
  • নাজিবউল্লাহর ঝড়ে আফগানিস্তানের জয়
    ১৬০ রানের লক্ষ্য তাড়ায় ১০ ওভার শেষে রান বিনা উইকেটে ৮৩। এক ওভারের মধ্যে ৩ উইকেট হারিয়ে এই ম্যাচও কঠিন করে ফেলেছিল আফগানিস্তান। ঝড়ো ব্যাটিংয়ে দলকে পথ দেখালেন নাজিবউল্লাহ জাদরান। জিম্বাবুয়েকে হারিয়ে সিরিজে এগিয়ে গেল আফগানরা।
  • শ্রীলঙ্কা দলকে জরিমানা
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেয়েছে শ্রীলঙ্কা। দলটির খেলোয়াড়দের ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা করা হয়েছে।
  • ‘আমার জন্য রোহিত-রাহুলকে তো বসতে বলতে পারি না’
    রোহিত শর্মা, লোকেশ রাহুল থাকলে হয়তো ইনিংস শুরু করার সুযোগ মিলত না ইশান কিষানের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেই সুযোগ পেয়ে দুর্দান্ত এক ইনিংস খেলেন তিনি। তবে রোহিত-রাহুল ফিরলে কী হবে তার ভূমিকা, জায়গা মিলবে তো একাদশে? কিষান ভাবছেন না এসব নিয়ে, বিষয়টি পুরোপুরি ছেড়ে দিলেন টিম ম্যানেজমেন্টের হাতে।
  • মিলার-ফন ডাসেনের ঝড়ে ভারতের জয়রথ থামাল দ. আফ্রিকা
    দুজনে চতুর্থ উইকেটে যখন জুটি বাঁধলেন, তখনও ৬৮ বলে দলের প্রয়োজন ১৩১ রান। ভীষণ কঠিন সমীকরণ। খুনে ব্যাটিংয়ে সেটিকেই ডেভিড মিলার ও রাসি ফন ডার ডাসেন বানিয়ে ফেললেন কত সহজ! তাদের বিস্ফোরক এক জুটিতে ভারতকে হারিয়ে সিরিজে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
  • ছিটকে গেলেন রাহুল-কুলদিপ, ভারতের অধিনায়ক পান্ত
    এমনিতেই ব্যাটিং লাইন আপে নেই অভিজ্ঞ বিরাট কোহলি, রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠের লড়াই শুরুর আগে ছন্দে থাকা লোকেশ রাহুলকেও হারাল ভারত। ধাক্কা লেগেছে তাদের বোলিং বিভাগেও। ছিটকে গেছেন বাঁহাতি রিস্ট স্পিনার কুলদিপ যাদব।
  • ২৮ রানে ৯ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার বড় হার
    ব্যাটিংয়ের শুরুটা আশা জাগানিয়া। ১ উইকেট হারিয়ে দ্বাদশ ওভারে শ্রীলঙ্কার রান স্পর্শ করল একশ। এরপরই ভোজবাজির মতো পাল্টে গেল চিত্র। জশ হেইজেলউড, মিচেল স্টার্কদের দারুণ বোলিংয়ে হুড়মুড় করে ভেঙে পড়ল লঙ্কান ব্যাটিং। দুই ওপেনারের অপরাজিত ফিফটিতে অস্ট্রেলিয়া জিতে গেল অনায়াসে।
  • একই ম্যাচে স্বেচ্ছায় আউট হলেন দুজন
    আইপিএলে রবিচন্দ্রন অশ্বিন যে কৌশলকে আলোচনায় তুলে আনলেন, সেটির প্রয়োগ এবার এক ম্যাচেই দেখা গেল দুইবার। ইংল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টিতে আগে কখনোই ইচ্ছে করে আউট হওয়ার ঘটনা দেখা যায়নি। এবার এক ম্যাচেই ‘রিটায়ার্ড আউট’ দেখা গেল দুটি!
  • পাকিস্তানের জন্য এবার ভারতকে হারানো কঠিন হবে: শোয়েব
    ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি বিশ্বকাপ, ভারতের মুখোমুখি হলেই যেন পথ হারিয়ে ফেলত পাকিস্তান। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ব্যর্থতার সেই বৃত্ত ভাঙতে পেরেছিল তারা গত টি-টোয়েন্টি বিশ্বকাপে। দাপুটে ক্রিকেটে স্রেফ উড়িয়ে দিয়েছিল প্রতিপক্ষকে। তবে আসছে ২০ ওভারের বৈশ্বিক আসরে ওই সাফল্যের পুনরাবৃত্তি করা বাবর আজমদের জন্য বেশ কঠিন হবে বলে মনে করেন পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার শোয়েব আখতার।
  • ‘আমার টি-টোয়েন্টির পরিকল্পনা আমাকেই বলতে দেওয়া হয় না’
    আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে তামিম ইকবালের ৬ মাসের বিরতির বাকি আছে আর দেড় মাসের একটু বেশি। তারপর কী? ভাবনা একটা তামিমের আছে অবশ্যই। তবে তার আক্ষেপ, তার ভবিষ্যৎ নিয়ে পরিকল্পনার কথা অন্যরা অনেকে বলে যাচ্ছে, কিন্তু তাকেই বলার সুযোগ দেওয়া হচ্ছে না।
  • ফের শ্রীলঙ্কার কোচিং স্টাফে মালিঙ্গা
    পেসারদের কৌশলগত দিক উন্নতির জন্য আবারও লাসিথ মালিঙ্গার শরণাপন্ন হয়েছে শ্রীলঙ্কা। অস্ট্রেলিয়ার বিপক্ষে আসছে সাদা বলের সিরিজের জন্য কিংবদন্তি এই ফাস্ট বোলারকে যোগ করা হয়েছে কোচিং স্টাফে।
  • ‘জুনিয়র মালিঙ্গাকে’ নিয়ে অস্ট্রেলিয়ার অপেক্ষায় লঙ্কানরা
    স্লিঙ্গিং বোলিং অ্যাকশনের কারণে পরিচিতি পেয়ে গেছেন ‘জুনিয়র মালিঙ্গা’ নামে। আইপিএলে সামর্থ্যের ঝলক দেখিয়ে প্রশংসা কুরিয়েছেন মহেন্দ্র সিং ধোনির। সবচেয়ে বড় সুসংবাদটি হয়তো এবার শুনলেন মাথিশা পাথিরানা। প্রথমবারের মতো যে ডাক পেলেন তিনি শ্রীলঙ্কা দলে।
  • ‘ফাইনালে’ জিম্বাবুয়েকে হারিয়ে নামিবিয়ার ইতিহাস 
    পুঁজি ছিল অল্প। বোলিংয়ে তাই নামিবিয়াকে করে দেখাতে হতো দারুণ কিছু। সেটিই করলেন ডেভিড ভিসা, গেরহার্ড এরাসমাসরা। জিম্বাবুয়েকে হারিয়ে ঐতিহাসিক সিরিজ জয়ের উচ্ছ্বাসে ভাসল নামিবিয়া।
  • যে কারণে ডেভিডের বিপক্ষে রিভিউ নেননি পান্ত
    নিজে কিছুটা সংশয়ে ছিলেন। নিশ্চিত হতে সাহায্যের হাত বাড়িয়েছিলেন সতীর্থদের দিকে। কিন্তু রিশাভ পান্তকে আশ্বস্ত করতে পারেননি কেউ। তাতে টিম ডেভিডকে ফেরানোর সুবর্ণ সুযোগ হারায় দিল্লি ক্যাপিটালস। যার মাশুল দেয় তারা ম্যাচ হেরে প্লে-অফের দৌড় থেকে ছিটকে গিয়ে।
  • প্রাথমিক পর্বেই শেষ মুস্তাফিজদের আইপিএল
    পেতে পারতেন গোল্ডেন ডাকের তেতো স্বাদ। কিন্তু টিম ডেভিডকে প্রথম বলে ফেরানোর সুবর্ণ সুযোগ হাতছাড়া করল দিল্লি ক্যাপিটালস। দিতে হলো এর চড়া মাশুল। মুম্বাই ইন্ডিয়ান্সের এই ব্যাটসম্যানের ঝড়ে প্রাথমিক পর্বেই থেমে গেল মুস্তাফিজুর রহমানদের আইপিএলের এবারের আসর।
  • ভারত-দ.আফ্রিকার দ্বিতীয় টি-টোয়েন্টিতে থাকবে শতভাগ দর্শক
    লম্বা সময় পর কটাকের বারাবতী স্টেডিয়ামে হতে যাচ্ছে আন্তর্জাতিক ম্যাচ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের দ্বিতীয় টি-টোয়েন্টিতে এই মাঠে শতভাগ দর্শকের অনুমতি দিয়েছে ওড়িশা সরকার।
  • ২০২৩ আইপিএলেও চেন্নাইয়ের ‘অধিনায়ক’ ধোনি
    এবারের আইপিএল একদমই ভালো কাটেনি চেন্নাই সুপার কিংসের। গতবারের চ্যাম্পিয়নরা আছে পয়েন্ট টেবিলের শেষের দিকে। হতাশার মৌসুমের শেষ বেলায় এসে দারুণ সুসংবাদ পেলেন ফ্র্যাঞ্চাইজিটির সমর্থকরা। টুর্নামেন্টের আগামী আসরেও চেন্নাইয়ের হয়ে খেলবেন মহেন্দ্র সিং ধোনি। সঙ্গে নেতৃত্বভারও থাকতে পারে তারই কাঁধে।
  • নেটে দেড় ঘণ্টা ব্যাটিংয়ের পর কোহলির ৭৩
    একটি করে ম্যাচ যাচ্ছিল, আর বিরাট কোহলির রানের জন্য দীর্ঘশ্বাস বাড়ছিল। শত চেষ্টায়ও মিলছিল না কাঙ্ক্ষিত ফল। তবে হতাশ হয়ে হাল ছেড়ে দেওয়ার পাত্র যে নন তিনি। পরিশ্রম করে গেছেন কঠোর। অবশেষে আইপিএলে দলের গুরুত্বপূর্ণ ম্যাচে এলো তার ব্যাটে রান। ভারতের সাবেক অধিনায়ক বললেন, ম্যাচের আগের দিন টানা দেড় ঘণ্টা নেটে ব্যাটিং অনুশীলন করেছিলেন তিনি।
  • থেঁতলে গেছে পাঁজর, ছিটকে গেলেন জাদেজা
    চলমান আইপিএল একেবারেই ভালো কাটেনি রবীন্দ্র জাদেজার। নেতৃত্ব পেয়েও পূরণ করতে পারেননি দলের প্রত্যাশা। ব্যাট-বল হাতে যেন ছিলেন নিজের ছায়া হয়ে। মাঝ পথে নেতৃত্ব ছেড়ে দেওয়ার পর এবার চেন্নাই সুপার কিংসের এই অলরাউন্ডার ছিটকে গেলেন আইপিএল থেকেই।
  • দুঃসময় পেছনে ফেলে বুমরাহর প্রথম
    সাফল্য যেন মুখ ফিরিয়ে নিয়েছিল। খুঁজে ফিরছিলেন নিজেকে। বল হাতে জ্বলেই উঠতে পারছিলেন না জাসপ্রিত বুমরাহ। দুঃসময় পেছনে ফেলে অবশেষে নিজেকে মেলে ধরলেন তিনি দুর্দান্তভাবে। অসাধারণ বোলিংয়ে পেলেন অনির্চনীয় স্বাদ।
  • ক‍্যারিয়ার সেরা বোলিংয়ে দ‍্যুতিময় হাসারাঙ্গা
    আক্রমণে যখন এলেন, উইকেটে তখন থিতু সানরাইজার্স হায়দরাবাদের রাহুল ত্রিপাঠী ও এইডেন মারক্রাম। দ্বিতীয় বলেই তাদের প্রতিরোধের দেয়াল ভেঙে দিলেন ভানিন্দু হাসারাঙ্গা। এরপর একে একে ফেরালেন প্রতিপক্ষের আরও চার ব্যাটসম্যানকে। দুর্দান্ত বোলিংয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের এই লঙ্কান লেগ স্পিনিং অলরাউন্ডার ছাড়িয়ে গেলেন নিজেকে।
  • কোহলির আরেকটি 'গোল্ডেন ডাক'
    ব্যাটসম্যানের পায়ের উপর বল করলেন বাঁহাতি স্পিনার জগদীশ সুচিত। ঠিক মতো খেলতে পারলেন না বিরাট কোহলি। ধরা পড়লেন শর্ট মিড উইকেটে থাকা কেন উইলিয়ামসনের হাতে। আরেকটি ‘গোল্ডেন ডাক’ এর তেতো স্বাদ নিয়ে হতাশায় মাথা নিচু করে ছাড়লেন মাঠ কোহলি।
  • ফের হোটেল কক্ষে বন্দি মুস্তাফিজরা
    করোনাভাইরাস আবারও ছোবল দিয়েছে দিল্লি ক্যাপিটালস শিবিরে। পরবর্তী নির্দেশনা দেওয়ার আগ পর্যন্ত পুরো দলকে হোটেল কক্ষে থাকতে বলেছে আইপিএল কর্তৃপক্ষ।
  • সাদা বলে উইন্ডিজের নতুন অধিনায়ক পুরান
    কাইরন পোলার্ডের অবসরের পর সাদা বলের ক্রিকেটে নতুন অধিনায়ক বেছে নিল ওয়েস্ট ইন্ডিজ। গত এক বছর পোলার্ডের ডেপুটি হিসেবে কাজ করা নিকোলাস পুরানের কাঁধেই তুলে দেওয়া হলো নেতৃত্বের গুরু দায়িত্ব।
  • জাদেজার অনুরোধে ফের চেন্নাই অধিনায়ক ধোনি
    আইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন ও সবচেয়ে ধারাবাহিক দল চেন্নাই সুপার কিংস। কিন্তু এবার নেতৃত্বের পরিবর্তনে যেন পথ হারিয়ে ফেলেছে দলটি। নেতা কিংবা ক্রিকেটার হিসেবে কোনো কিছুই যেন ঠিক হচ্ছে না রবীন্দ্র জাদেজার। তাই নেতৃত্ব থেকে নিজেই সরে দাঁড়িয়েছেন এই অলরাউন্ডার। তার অনুরোধে আবারও দলের অধিনায়ক হলেন মহেন্দ্র সিং ধোনি।
  • কোহলির ব্যাটে রানের আভাস
    যার ব্যাটে একটা সময় বইত রানের জোয়ার, সেই বিরাট কোহলির জন্য যেন রান করাই এখন দুঃসাধ্য। এবার অন্তত ব্যর্থতার সেই বলয় ভাঙার ইঙ্গিত দিলেন তিনি। আইপিএলের চলতি আসরে নিজের প্রথম ফিফটি করলেন কোহলি।
  • লাল ও সাদা বলে আলাদা কোচ চায় ইংল্যান্ড
    সামনে ঠাসা সূচি। ফাঁকা পড়ে আছে প্রধান কোচের পদ। এমন সময়ে নিজেদের পুরনো কোচিং কাঠামোতে ফিরছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। টেস্ট ও সীমিত ওভারের ক্রিকেটের জন্য আলাদা প্রধান কোচ চেয়ে বিজ্ঞাপন দিয়েছে তারা।
  • আইপিএলের প্লে-অফ ম্যাচের ভেন্যু চূড়ান্ত
    আইপিএলের চলতি আসরের ফাইনাল হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। এছাড়া প্লে-অফের আরও একটি ম্যাচ হবে এই মাঠে।
  • আইপিএলের পরই ভারতে খেলবে দ. আফ্রিকা
    চলতি আইপিএল শেষের পর বিশ্রামের খুব বেশি সময় পাচ্ছেন না ভারত জাতীয় দলের ক্রিকেটাররা। এই টুর্নামেন্টের পরপরই দেশটিতে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা।
  • তুলকালাম বাধিয়ে পান্তের শতভাগ জরিমানা, নিষিদ্ধ কোচ
    রাজস্থান রয়্যালসের বিপক্ষে নাটকীয় মোড় নেওয়া শেষ ওভারে আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে মেজাজ হারিয়ে শাস্তি পেতে হচ্ছে রিশাভ পান্তকে। বাজেভাবে ক্ষোভ প্রকাশ করায় দিল্লি ক্যাপিটালস অধিনায়কের সঙ্গে ম্যাচ ফির শতভাগ জরিমানা করা হয়েছে দলটির সহকারী কোচ প্রাভিন আমরেকে। পাশাপাশি তাকে নিষিদ্ধ করা হয়েছে এক ম্যাচের জন্য।
  • ধোনিদের দলে ‘জুনিয়র মালিঙ্গা’
    তার স্লিঙ্গিং বোলিং অ্যাকশন কিংবা ইয়র্কারগুলি মনে করিয়ে দেয় শ্রীলঙ্কান গ্রেট লাসিথ মালিঙ্গার কথা। মাথিশা পাথিরানা তাই পরিচিতি পেয়ে গেছেন ‘জুনিয়র মালিঙ্গা’ নামে। শ্রীলঙ্কার তরুণ এই ফাস্ট বোলারের সামনে এবার আইপিএলে খেলার হাতছানি। টুর্নামেন্টের মাঝপথে তাকে দলে টেনেছে চেন্নাই সুপার কিংস। 
  • কাছে গিয়েও সেঞ্চুরি হলো না দু প্লেসির
    প্রথম ওভারেই দল হারাল দুই উইকেট। বিপদে পড়া দলকে পথ দেখালেন ফাফ দু প্লেসি। ইনিংস শুরু করতে নেমে খেললেন শেষ ওভার পর্যন্ত। তার অধিনায়কোচিত ইনিংসে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর পেল বড় পুঁজি। কিন্তু দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান অল্পের জন্য পেলেন না প্রথম আইপিএল সেঞ্চুরির স্বাদ।
  • ‘ক্রিকেট ম্যাচ হেরেছি, জীবনের সব তো হারাইনি’
    টানা ছয় হারে প্রাথমিক পর্ব থেকেই বিদায়ের দুয়ারে আইপিএলের সফলতম দল মুম্বাই ইন্ডিয়ান্স। তবে এখনই হাল ছাড়তে রাজি নন জাসপ্রিত বুমরাহ। মুম্বাইয়ের এই পেসার মনে করেন, এখনও হতে পারে অনেক কিছু। 
  • শততম ম্যাচে রাহুলের শতক, মুম্বাইয়ের টানা ষষ্ঠ হার
    টাইমাল মিলসের অফ স্টাম্পের বাইরের বল পয়েন্ট দিয়ে বাউন্ডারিতে পাঠিয়ে ব্যাট-হেলমেট উঁচিয়ে ধরলেন লোকেশ রাহুল। এরপর দুই কানে আঙ্গুল দিয়ে নিজস্ব ভঙ্গিমায় করলেন সেঞ্চুরি উদযাপন। আইপিএলে তার শততম ম্যাচে শতক করার দিনে মুম্বাই ইন্ডিয়ান্সকে হারাল লক্ষ্ণৌ সুপার জায়ান্টস।
  • ১৪ কোটির দিপক চাহারকে পাচ্ছে না চেন্নাই
    সুস্থ হয়ে উঠতে ছিলেন পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে। সেখানেই ফের পড়লেন চোটের কবলে। তাতে আরও পিছিয়ে গেল দিপক চাহারের মাঠে ফেরা। চলতি আইপিএলে এই পেসারকে পাচ্ছে না চেন্নাই সুপার কিংস।
  • ছক্কায় ১০ হাজারের ঠিকানায় রোহিত
    অফ স্টাম্পের বাইরে কাগিসো রাবাদার হাফ ভলি বল ইনসাইড আউটে এক্সট্রা কাভারের ওপর দিয়ে গ্যালারিতে আছড়ে ফেললেন রোহিত শর্মা। গড়লেন দারুণ এক কীর্তি। ভারতের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে স্পর্শ করলেন ১০ হাজার রান।
  • ‘ভারতের নেতৃত্বের চাপে আইপিএলে নিষ্প্রভ রোহিত’
    ভারতের তিন সংস্করণেই অধিনায়ক তিনি। গুরুত্বপূর্ণ এই দায়িত্বের বাড়তি একটা চাপ থাকাই স্বাভাবিক। চলমান আইপিএলে রোহিত শর্মার ওপর সেই চাপের প্রভাব পড়ছে বলে মনে করেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ।
  • টেস্ট র‍্যাঙ্কিংয়ে তাইজুলের অগ্রগতি
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দল হেরেছে বাজেভাবে। তবে দ্বিতীয় টেস্টে ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিলেন তাইজুল ইসলাম। এর প্রতিফলন পড়েছে তার র‍্যাঙ্কিংয়ে। আইসিসি টেস্ট বোলারদের তালিকায় দুই ধাপ এগিয়েছেন বাংলাদেশের বাঁহাতি স্পিনার।
  • ১০ ওভারে ১৫৬ রান নিয়ে চেন্নাইয়ের প্রথম জয়
    প্রথম ১০ ওভারে মনে হচ্ছিল, গত চার ম‍্যাচের পথেই আছে চেন্নাই সুপার কিংস। কিন্তু বিস্ফোরক ব‍্যাটিংয়ে সেই ভাবনাকে ভুল প্রমাণ করে দিলেন রবিন উথাপা ও শিভাব দুবে। তাদের তাণ্ডবে দুইশ ছাড়ানো সংগ্রহ গড়ল শিরোপাধারীরা। পরে মাহিশ থিকশানার দুর্দান্ত বোলিংয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরকে হারিয়ে তুলে নিল প্রথম জয়।
  • দিল্লির জয়ে মুস্তাফিজের আঁটসাঁট বোলিং
    ইনিংসের প্রথম তিন বলেই পেতে পারতেন উইকেট। কিন্তু একবারও সাফল্য ধরা দিল না মুস্তাফিজুর রহমানের হাতে। পাওয়ার প্লেতে দুই ওভার করে স্রেফ ৫ রান দেন বাংলাদেশের বাঁহাতি এই পেসার। শেষ পর্যন্ত তিনি উইকেটশূন্য থাকলেও, বড় সংগ্রহের ভিতে দাঁড়িয়ে তার শুরুর অসাধারণ বোলিংই দিল্লি ক্যাপিটালসের জয়ের সুর বেঁধে দেয়।
  • রেকর্ড গড়া বিস্ফোরক ব্যাটিংয়ে কলকাতার নায়ক কামিন্স
    কলকাতা নাইট রাইডার্সের হয়ে প্রথম ম্যাচ খেলতে নেমে মূল কাজ বোলিংয়ে রান দিলেন অকাতরে। সেটা যেন পুষিয়ে দেওয়ার পণ করলেন তিনি ব‍্যাট হাতে। মুম্বাই ইন্ডিয়ান্সের বোলারদের ওপর ছড়ি ঘুরিয়ে গড়লেন আইপিএলে রেকর্ড। খুনে ইনিংসে টুর্নামেন্টের সফলতম দলটিকে স্রেফ উড়িয়ে দিলেন প্যাট কামিন্স। দলকে এনে দিলেন অসাধারণ এক জয়।
  • দিল্লির হয়ে মুস্তাফিজের দুর্দান্ত অভিষেক
    কোয়ারেন্টিনে থাকায় খেলতে পারেননি দিল্লি ক্যাপিটালসের প্রথম ম্যাচে। সেই পর্ব চুকিয়ে মাঠে নেমে নিজেকে মেলে ধরলেন মুস্তাফিজুর রহমান। আইপিএল ফ্র্যাঞ্চাইজিটির হয়ে অভিষেক দুর্দান্ত বোলিংয়ে রাঙালেন বাংলাদেশের বাঁহাতি পেসার।
  • ৫ ছক্কা ও ১১ চারে বাটলারের ১০০
    ইনিংস শুরু করতে নেমে খেললেন উনবিংশ ওভার পর্যন্ত। পুরোটা সময় জুড়েই মুম্বাই ইন্ডিয়ান্সের বোলারদের ওপর ঘোরালেন ছড়ি। ব্যাট হাতে তাণ্ডব চালিয়ে জস বাটলার উপহার দিলেন সেঞ্চুরি। রাজস্থান রয়্যালসের এই ব্যাটসম্যানের সৌজন্যে আইপিএল দেখল এবারের আসরের প্রথম শতক।
  • রাসেলের ৮ ছক্কার ঝড়ে উড়ে গেল পাঞ্জাব
    মুখোমুখি প্রথম ৮ বলে রান করলেন কেবল ২। হারপ্রিত ব্রারকে মিডউইকেট দিয়ে ৯০ মিটার ছক্কায় উড়িয়ে ডানা মেললেন। এরপর কেবল একের পর এক বল আছড়ে ফেললেন গ্যালারিতে। কলকাতা নাইট রাইডার্স অলরাউন্ডার আন্দ্রে রাসেলের এই ঝড়ে স্রেফ উড়ে গেল পাঞ্জাব কিংস।
  • স্যামসনের ঝড়ো ফিফটির পর প্রসিধের দারুণ বোলিং
    প্রতিপক্ষের বোলারদের কোনো ধরনের সমীহ নয়, এমন পণ করেই যেন মাঠে নামলেন রাজস্থান রয়্যালসের ব্যাটসম্যানরা। সেই পথে চার-ছক্কার ঝড় তুলে ফিফটি উপহার দিলেন সাঞ্জু স্যামসন। দল গড়ল দুইশ ছাড়ানো সংগ্রহ। পরে প্রসিধ কৃষ্ণার দুর্দান্ত এক স্পেলে পথ হারিয়ে আর ঘুরে দাঁড়াতে পারল না সানরাইজার্স হায়দরাবাদ।
  • আইপিএল অভিষেকে শেষের ঝড়ে নায়ক স্মিথ
    ডিপ এক্সট্রা কাভারে ওডেন স্মিথের সহজ ক্যাচ হাতছাড়া করলেন অনুজ রাওয়াত। যেন ম্যাচটাই হাত থেকে ফেলে দিলেন তিনি! জীবন পেয়ে ঝড় তুললেন স্মিথ। শাহরুখ খানের সঙ্গে তার দারুণ জুটিতে কঠিন সমীকরণ মেলাল পাঞ্জাব কিংস। বড় রান তাড়ায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরকে হারিয়ে আইপিএল অভিযান শুরু করল মায়াঙ্ক আগারওয়ালের দল।
  • ধোনি ঠিক সময়ে নেতৃত্ব ছেড়েছে: ডি ভিলিয়ার্স
    আইপিএলের নতুন আসর শুরুর ঠিক আগে মহেন্দ্র সিং ধোনি চেন্নাই সুপার কিংসের নেতৃত্ব ছেড়ে দেওয়ায় একটুও বিস্মিত নন এবি ডি ভিলিয়ার্স। দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়কের মতে, সঠিক সময়ে সঠিক সিদ্ধান্তই নিয়েছেন এই কিপার-ব্যাটসম্যান। এবার স্রেফ ক্রিকেটার ধোনির ব্যাটিং তাণ্ডব দেখার আশায় আছেন ডি ভিলিয়ার্স।
  • ২০ ওভারে রেকর্ড ৩১৮!
    সৌদি আরবের বোলাররা যেন বল ফেলার জায়গাই খুঁজে পেলেন না। থারাঙ্গা গাজানায়েকে ও দিপিকা রাসাঙ্গিকা বাউন্ডারির বন্যা বয়ে দিলেন। দুই জনে গড়লেন রেকর্ড জুটি। বাহারাইন গড়ল দলীয় সর্বোচ্চ রানের ইতিহাস।
  • আইপিএলের ১২ জনকে ছাড়া নেদারল্যান্ডস সিরিজে নিউ জিল্যান্ড
    দেশের মাটিতে নেদারল্যান্ডসের বিপক্ষে সাদা বলের সিরিজে নিয়মিত ক্রিকেটারদের বড় একটা অংশকে পাচ্ছে না নিউ জিল্যান্ড। আইপিএলে চুক্তিবদ্ধ ১২ জনকে ছাড়াই এই সিরিজের দল সাজিয়েছে তারা।
  • ‘সর্বোচ্চ র‌্যাঙ্কধারী’ নাঈমকে বাদ দেওয়ার ভাবনা নেই ডমিঙ্গোর
    সিরিজ আসে, সিরিজ যায়। কিন্তু মোহাম্মদ নাঈম শেখের ব্যাটিংয়ের চিত্র আর বদলায় না। টি-টোয়েন্টিতে তার ইনিংসের কার্যকারিতা বিবেচনায় নিলে দলে রাখাই দায়। এরপরও তিনি পাশে পাচ্ছেন রাসেল ডমিঙ্গোকে। তরুণ ব্যাটসম্যানকে কোনোভাবেই দল থেকে বাদ দেওয়ার পক্ষে নন বাংলাদেশ কোচ। এই সংস্করণে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবার ওপরে থাকা নাঈমের দলে থাকা প্রাপ্য মনে করেন তিনি।
  • লিটন-নাসুমের দ্যুতিতে কাটল খরা
    রঙিন পোশাকের এই সংস্করণে বাংলাদেশ বরাবরই ভীষণ সাদামাটা। টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ক্রমেই ডুবে যাচ্ছিল অতলে। লিটন দাসের আলো ঝলমলে ফিফটির পর নাসুম আহমেদের দ‍্যুতিময় বোলিংয়ে কাটল সেই আঁধার। টানা আট হারের পর আফগানিস্তানকে উড়িয়ে জয়ে ফিরল বাংলাদেশ।
  • র‌্যাঙ্কিংয়ে শ্রেয়াসের বড় লাফ, সেরা দশে রশিদ
    শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে শ্রেয়াস আইয়ারের অসাধারণ পারফরম্যান্সের প্রতিফলন পড়েছে র‌্যাঙ্কিংয়ে। আইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠেছেন তিনি। ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে ফিরেছেন আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান।
  • আইপিএলে খেলবেন না রয়
    দল পাওয়ার পর আইপিএল থেকে আরও একবার নাম প্রত্যাহার করে নিলেন জেসন রয়। পরিবারকে সময় দিতে এই সিদ্ধান্ত নিয়েছেন ইংল্যান্ডের বিস্ফোরক ব্যাটসম্যান।
  • ‘জটিল নিয়মে’ যেভাবে আইপিএলের প্রতিপক্ষ নির্ধারণ
    দলের সংখ্যা বাড়লেও প্রাথমিক পর্বে আগের চেয়ে বেশি ম্যাচ খেলতে হবে না ফ্র্যাঞ্চাইজিগুলোকে। এবারের আইপিএল সাজানো হয়েছে নতুন ফরম্যাটে। দুটি মানদণ্ডের ওপর ভিত্তি করে দুটি গ্রুপে ভাগ করে দেওয়া হয়েছে ১০ দলকে।
  • আইপিএল শুরু ২৬ মার্চ
    সম্প্রচার স্বত্ব পাওয়া স্টারের চাওয়া মেনে নিয়েছে আইপিএল কর্তৃপক্ষ। আসছে আসর শুরুর জন্য ২৬ মার্চকেই বেছে নিয়েছে তারা।
  • শ্রীলঙ্কাকে উড়িয়ে এগিয়ে গেল ভারত
    দারুণ সব শটের পসরা মেলে ক্যারিয়ার সেরা ইনিংস খেললেন ইশান কিষান। সঙ্গে শ্রেয়াস আইয়ারের শেষের তাণ্ডবে ভারত পেল বড় পুঁজি। পরে তাদের বোলারদের সামনে মুখ থুবড়ে পড়ল শ্রীলঙ্কার ব্যাটিং। অনায়াস জয়ে সিরিজে এগিয়ে গেল রোহিত শর্মার দল।
  • অভিজ্ঞ পেস ত্রয়ী ও ওয়ার্নারকে বিশ্রাম দিল অস্ট্রেলিয়া
    পাকিস্তান সফরে সীমিত ওভারের সিরিজের দলে অভিজ্ঞদের অনেককেই রাখেনি অস্ট্রেলিয়া। প্যাট কামিন্স, জশ হেইজেলউড, মিচেল স্টার্কের সঙ্গে বিশ্রাম দেওয়া হয়েছে ডেভিড ওয়ার্নারকেও।
  • ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে নেই আভিশকা
    ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে আভিশকা ফার্নান্দোকে পাচ্ছে না শ্রীলঙ্কা। চোটে ছিটকে গেছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান। একই কারণে নেই অলরাউন্ডার রমেশ মেন্ডিস ও ফাস্ট বোলার নুয়ান থুশারা।
  • ভারতে টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশড উইন্ডিজ
    ১৫ ওভারে দলের স্কোর স্পর্শ করেনি একশ। বাকি পাঁচ ওভারে পাল্টে গেল চিত্র। বিধ্বংসী ব্যাটিংয়ে ভারতকে বড় পুঁজি এনে দিলেন সূর্যকুমার যাদব ও ভেঙ্কাটেশ আইয়ার। নিকোলাস পুরান জবাব দিলেন ফিফটির হ্যাটট্রিক করে। সঙ্গে রোমারিও শেফার্ডের ঝড়ো ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজ জাগাল আশা। কিন্তু শেষ পর্যন্ত পারল না তারা জয় খরা কাটাতে। ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজেও হোয়াইটওয়াশড হলো ক্যারিবিয়ানরা।
  • শেষ ওভারের রোমাঞ্চে হোয়াইটওয়াশ এড়াল শ্রীলঙ্কা
    কেন রিচার্ডসনের শর্ট বল স্কয়ার লেগ দিয়ে গ্যালারিতে ফেলে রান সমতায় নিলেন দাসুন শানাকা। লঙ্কান শিবিরে তখন স্বস্তির হাওয়া। কিন্তু পরের বলে স্কুপ খেলে অধিনায়ক হয়ে গেলেন বোল্ড! ম্যাচে ছড়াল কিছুটা উত্তেজনা, শেষ দুই বলে এক রানের সমীকরণেও তো হতে পারে যেকোনো কিছু! শেষ পর্যন্ত অবশ্য জয় তুলে নিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে হোয়াইটওয়াশ এড়াতে পারল সফরকারীরা।
  • পাওয়েলের শেষের ২ ছক্কায় রোমাঞ্চ ছড়িয়েও পারল না উইন্ডিজ
    শেষ ৪ বলে যখন প্রয়োজন ২৩ রান, হার্শাল প্যাটেলকে টানা দুটি ছক্কা মেরে দিলেন রভম্যান পাওয়েল। ধারাভাষ্যকার ইয়ান বিশপ তখন মনে করিয়ে দিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে কার্লোস ব্র্যাথওয়েটের টানা চার ছক্কার কথা। তবে অমন অবিশ্বাস্য কীর্তি যে সচরাচর করা সম্ভব নয়, সেটাও দেখিয়ে দিলেন হার্শাল। পরপর দুটি স্লোয়ার ফুলটস দিয়ে গড়ে দিলেন ম্যাচের ভাগ্য। ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে এক ম্যাচ আগেই সিরিজ ঘরে তুলল ভারত।
  • ম্যাক্সওয়েল-ইংলিসের ব্যাটে অস্ট্রেলিয়ার চারে চার
    প্রতিপক্ষের মূল তিন পেসার না থাকলেও বড় সংগ্রহ দাঁড় করাতে পারেনি শ্রীলঙ্কা। মাঝারি রান নিয়েও লড়াই করেন বোলাররা। তবে চমৎকার জুটিতে তাদের আক্রমণ সামাল দিয়ে অস্ট্রেলিয়াকে জয়ের বন্দরে নিয়ে যান গ্লেন ম‍্যাক্সওয়েল ও জশ ইংলিস।
  • উইন্ডিজকে সহজেই হারাল ভারত
    নিকোলাস পুরানের সহজ ক্যাচ হাতে জমালেন রবি বিষ্ণই; কিন্তু পা লাগিয়ে দিলেন বাউন্ডারি লাইনে। জীবন পেয়ে দলকে টানলেন ওয়েস্ট ইন্ডিজ সহ-অধিনায়ক। তাতে লড়ার মতো পুঁজি পেলেও ভারতীয় ব্যাটিং দমিয়ে রাখতে পারলেন না ক্যারিবিয়ান বোলাররা। দেড়শ ছাড়ানো লক্ষ্য সহজেই ছুঁয়ে ফেলল স্বাগতিকরা। 
  • 'আইপিএল এলে চোটের ঝুঁকি নিতে চায় না ক্রিকেটাররা'
    আইপিএল বদলে দিতে পারে যেকোনো ক্রিকেটারের জীবন। তাই এই টুর্নামেন্টে খেলার লক্ষ্যে অনেকেই স্বার্থপরতার আশ্রয় নেন বলে মনে করেন সুনিল গাভাস্কার। ভারতের সাবেক অধিনায়কের মতে, আইপিএলের আগ মুহূর্তে দেশের হয়ে মাঠে নামলেও চোটে পড়ার ভয়ে সর্বোচ্চটা দিতে চান না অনেকে।
  • অনায়াস জয়ে সিরিজ অস্ট্রেলিয়ার
    আগের ম্যাচে খরুচে বোলিং করা কেন রিচার্ডসন এবার মেলে ধরলেন নিজেকে। তার দারুণ পারফরম্যান্স ও বাকি বোলারদের সম্মিলিত চেষ্টায় শ্রীলঙ্কাকে অল্পতেই আটকে দিল অস্ট্রেলিয়া। ছোট লক্ষ্য তাড়ায় অনায়াস জয়ে সিরিজ ঘরে তুলল স্বাগতিকরা।
  • ম‍্যাচের বাইরেও লঙ্কানদের শাস্তি
    মন্থর ওভার রেটের কারণে ম্যাচের মাঝেই দিতে হয়েছিল মাশুল। তবে শ্রীলঙ্কান ক্রিকেটারদের শাস্তি শেষ হয়নি সেখানেই। এবার জরিমানাও গুনতে হচ্ছে দাসুন শানাকা ও তার দলকে।
  • আর্চার-বুমরাহর জুটি দেখতে অপেক্ষায় আপত্তি নেই মুম্বাইয়ের
    আইপিএলের আগামী আসরে তার খেলার সম্ভাবনা একদমই ক্ষীণ। তবুও জফ্রা আর্চারকে নিয়ে মেগা নিলামের টেবিলে বয়ে গেল ঝড়। ত্রিমুখী লড়াইয়ে জিতে ইংলিশ পেসারকে দলে নিতে পেরে স্বস্তি মুম্বাই ইন্ডিয়ান্সের ম্যানেজমেন্টে। দলটির ক্রিকেট অপারেশন্স পরিচালক জহির খান বললেন, জাসপ্রিত বুমরাহর সঙ্গে আর্চারকে এক সঙ্গে মাঠে দেখতে অপেক্ষা করতে সমস্যা নেই তাদের।
  • আইপিএল নিলামে অবিক্রিত মর্গ্যান-স্মিথ-রায়না
    গত আইপিএলে তার নেতৃত্বে কলকাতা নাইট রাইডার্স ফাইনালে খেললেও আসর জুড়ে নিষ্প্রভ ছিলেন ওয়েন মর্গ‍্যান। বাজে সেই পারফরম‍্যান্সের প্রভাবই হয়তো পড়ল এবারের মেগা নিলামে। বাঁহাতি এই ইংলিশ ব‍্যাটসম‍্যানকে দলে টানল না কোনো ফ্র্যাঞ্চাইজিই।
  • নতুন নিয়মে শাস্তি পাওয়া ‘প্রথম’ দল শ্রীলঙ্কা
    নতুন এক অভিজ্ঞতা হলো শ্রীলঙ্কা দলের। সেটি অবশ্য মোটেই সুখকর নয়। অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে শেষ ওভারে লঙ্কানদের বোলিং করতে হলো ৩০ গজ বৃত্তের বাইরে কেবল চার জন ফিল্ডার নিয়ে। আইসিসির নতুন নিয়মে মন্থর ওভার রেটের কারণে খেলা চলার সময়ে শাস্তি পাওয়া প্রথম পুরুষ দল তারাই।
  • উত্তেজনায় ঠাসা ম্যাচ সুপার ওভারে জিতল অস্ট্রেলিয়া
    শেষ ওভারে লঙ্কানদের ১৯ রানের প্রয়োজনে জমে উঠল লড়াই। হলো চার-ছক্কা, মাঝে পড়ল উইকেট। কয়েক ধাপের রোমাঞ্চকর মোড় নেওয়া ম্যাচের শেষ বলে দরকার ছিল ৫ রান। মার্কাস স্টয়নিসের ফুলটস বল স্ট্রেইড ড্রাইভে চার মেরেও স্বস্তির নিঃশ্বাস ফেললেন দুশমন্থ চামিরা। ম্যাচ গড়াল সুপার ওভারে। সেখানে অবশ্য ছিল না উত্তেজনার ছিটেফোঁটাও। ছোট্ট লক্ষ্য পেয়ে অনায়াসেই পেরিয়ে গেল অস্ট্রেলিয়া।
  • আইপিএল নিলামের মাঝে পড়ে গেলেন সঞ্চালক
    ভানিন্দু হাসারাঙ্গাকে নিয়ে ঝড় উঠল আইপিএল নিলামে। শ্রীলঙ্কার লেগ স্পিনিং অলরাউন্ডারকে দলে নিতে দারুণ লড়াই চলছিল পাঞ্জাব কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের। তুলুম উত্তেজনার মাঝে হঠাৎ মাটিতে লুটিয়ে পড়লেন নিলামের সঞ্চালক হিউ এডমিডস!
  • দলে ফিরেই আবার বাইরে রাহুল
    ওয়েস্ট ইন্ডিজ সিরিজের শুরুতে পারিবারিক কারণে দলে ছিলেন না লোকেশ রাহুল। ফিরে এক ম্যাচ খেলেই চোট পেয়ে ছিটকে গেলেন এই ব্যাটসম্যান।
  • শ্রীলঙ্কাকে দাঁড়াতেই দিলেন না হেইজেলউড-জ্যাম্পা
    বিগ ব্যাশের দারুণ ফর্ম অস্ট্রেলিয়া দলে ফেরার ম্যাচে বয়ে আনলেন বেন ম্যাকডারমট। সতীর্থ ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে ব্যাট হাতে আলো ছড়িয়ে দলকে এনে দিলেন লড়ার পুঁজি। পরে অবশ্য দুর্দান্ত বোলিংয়ে সব আলো কেড়ে নিলেন জশ হেইজেলউড ও অ্যাডাম জ্যাম্পা। তাদের সামনে মুখ থুবড়ে পড়ল শ্রীলঙ্কার ব্যাটিং।
  • আইপিএল খেলতে না চাওয়ার কারণ জানালেন স্টোকস
    টেস্ট ক্রিকেটে সাম্প্রতিক সময়ে ইংল্যান্ডের করুণ অবস্থা নাড়িয়ে দিয়েছে বেন স্টোকসের ভাবনার জগত। আইপিএলের অর্থের ঝনঝনানি তাই স্পর্শ করছে না ইংলিশ অলরাউন্ডারকে। সাদা পোশাকের ক্রিকেটে পূর্ণ মনোযোগ দিতে ভারতের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি।
  • ঘরোয়া ক্রিকেট খেলতে লঙ্কান সিরিজের শুরুতে নেই হেড
    পাকিস্তান সফরের টেস্ট সিরিজকে সামনে রেখে ভালোভাবে প্রস্তুতি নেওয়ার সুযোগ পেয়েছেন ট্রাভিস হেড। শেফিল্ড শিল্ডে খেলতে বাঁহাতি এই ব্যাটসম্যানকে ছেড়ে দিয়েছে অস্ট্রেলিয়া। তাই শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজের শুরুতে হেডকে পাচ্ছে না তারা।
  • মুস্তাফিজের পাঁচ উইকেটের পর ইমরুল-লিটনের ব্যাটিং ঝলক
    আগের ম‍্যাচে হেরে তেতে থাকা কুমিল্লা ভিক্টোরিয়ান্সের আগুনে পুড়ল চট্টগ্রাম চ‍্যালেঞ্জার্স। জয়রথ থামার পরের ম‍্যাচে ইমরুল কায়েসের দল রান তাড়া করে ফেলল কেবল ১ উইকেট হারিয়েই। পাঁচ উইকেট নিয়ে জয়ের ভিত গড়ে দিলেন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। আসরে প্রথমবারের মতো ওপেনিংয়ে নেমে চমৎকার এক ইনিংস খেললেন ইমরুল, ফিফটি পেলেন লিটন দাস। এই তিন জনের দারুণ পারফরম্যান্সে কুমিল্লার কাছে পাত্তাই পেল না চট্টগ্রাম।
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে হোল্ডার-আকিল
    ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ নির্ধারণী পঞ্চম টি-টোয়েন্টিতে দুর্দান্ত পারফরম্যান্সে র‌্যাঙ্কিংয়ে দারুণ উন্নতি হয়েছে আকিল হোসেন ও জেসন হোল্ডারের। রোমাঞ্চকর ওই ম্যাচে দলকে সিরিজ জিতিয়ে এই সংস্করণে নিজেদের ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে উঠেছেন ওয়েস্ট ইন্ডিজের এই দুই বোলার।
  • কোভিডমুক্ত হয়ে ‘শেষ পিএসএল’ খেলতে প্রস্তুত আফ্রিদি
    শেষবারের মতো পাকিস্তান সুপার লিগে অংশ নিতে প্রস্তুতি শুরুর পর করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ছিটকে গিয়েছিলেন শহিদ আফ্রিদি। তবে সেরে উঠেছেন তিনি। এখন মাঠে নামতেও প্রস্তুত পাকিস্তানের এই লেগ স্পিনিং অলরাউন্ডার।
  • আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ৫ জন
    আইপিএলের মেগা নিলামের জন্য ক্রিকেটারদের চূড়ান্ত তালিকায় প্রত্যাশিতভাবে আছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। ভারতের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে নিয়মিত খেলা এই দুই ক্রিকেটার ছাড়া বাংলাদেশ থেকে জায়গা হয়েছে আরও তিন জনের।
  • ইংল্যান্ড সিরিজের সবাইকে নিয়ে ভারত সফরে উইন্ডিজ
    ইংল্যান্ডের বিপক্ষে জমে ওঠা টি-টোয়েন্টি সিরিজের দলের ওপরই আস্থা রাখছে ওয়েস্ট ইন্ডিজ। আসছে ভারত সফরের ২০ ওভারের ক্রিকেটের জন্যও বর্তমান দলটিই অপরিবর্তিত রেখেছে তারা।
  • হ‍্যাটট্রিকে বিপিএল অভিষেক রাঙালেন মৃত্যুঞ্জয়
    ওভারের প্রথম দুই বলে হজম করলেন ছক্কা ও চার। পরের বল ‘ওভার দা উইকেট’ না ‘রাউন্ড দা উইকেট’ করবেন, কী ফিল্ড সাজাবেন যেন বুঝতে পারছিলেন না বোলার। এগিয়ে এসে কিছু একটা বললেন অধিনায়ক নাঈম ইসলাম। শরীরীভাষাতেও বোঝা যাচ্ছিল প্রচণ্ড স্নায়ু চাপে আছেন বোলার। ভাগ‍্য ভালো তার, স্লটে বল করলেও পেয়ে গেলেন উইকেট। সেটাই যেন পাল্টে দিল সব। হ‍্যাটট্রিক আনন্দে ভাসলেন মৃতুঞ্জয় চৌধুরি।
  • সিডনি সিক্সার্সকে গুঁড়িয়ে পার্থ স্কর্চার্সের রেকর্ড শিরোপা
    টুর্নামেন্টের সফলতম দুই দলের লড়াইয়ে ছড়াল না তেমন কোনো উত্তেজনা। শুরুর বিপর্যয় সামলে ঝড়ো ইনিংসে দলকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন অ্যাশটন টার্নার ও লরি ইভান্স। বাকিটা সহজেই সারলেন বোলাররা। মধুর প্রতিশোধে সিডনি সিক্সার্সকে বিধ্বস্ত করে বিগ ব্যাশের শিরোপা উৎসব করল পার্থ স্কর্চার্স।
  • নিষেধাজ্ঞা থেকে মুক্ত হয়ে শ্রীলঙ্কা দলে গুনাথিলাকা
    এক বছরের নিষেধাজ্ঞা থেকে মাঝপথে মুক্তি পাওয়ার পর প্রথমবার শ্রীলঙ্কা দলে ডাক পেলেন দানুশকা গুনাথিলাকা। অস্ট্রেলিয়া সফরের টি-টোয়েন্টি দলে রাখা হয়েছে এই টপ অর্ডার ব্যাটসম্যানকে।
  • বিগ ব্যাশে ইতিহাস গড়ে জাতীয় দলে ফিরলেন ম্যাকডারমট
    আগে সুযোগ পেয়েছেন অনেকবার, কিন্তু কখনোই অস্ট্রেলিয়া জাতীয় দলে জায়গা ধরে রাখতে পারেননি বেন ম্যাকডারমট। চলমান বিগ ব্যাশে ব্যাট হাতে রেকর্ড গড়ে আবারও দেশটির নির্বাচকদের নজর কেড়েছেন এই কিপার-ব্যাটসম্যান। শ্রীলঙ্কার বিপক্ষে আসছে টি-টোয়েন্টি সিরিজের দলে রাখা হয়েছে তাকে।
  • বর্ষসেরা টি-টোয়েন্টি দলে মুস্তাফিজ
    বল হাতে গতি-বৈচিত্র্যে আলো ছড়িয়ে ভুগিয়েছেন ব্যাটসম্যানদের। মিতব্যয়ী বোলিংয়ে আদায় করে নিয়েছেন উইকেটও। দারুণ এই পারফরম্যান্সের সুবাদে আইসিসি টি-টোয়েন্টি বর্ষসেরা একাদশে জায়গা করে নিয়েছেন মুস্তাফিজুর রহমান।
  • ডাবল হ্যাটট্রিকে বয়েসের ইতিহাস
    আগের ওভারে শেষ বলে নিলেন উইকেট। নিজের পরের ওভারে প্রথম তিন বলে আরও তিনটি। ইতিহাসের পাতায় জায়গা পেয়ে গেলেন ক্যামেরন বয়েস। বিগ ব্যাশের ইতিহাসে প্রথম বোলার হিসেবে করলেন ‘ডাবল হ্যাটট্রিক।’
  • রুটের মতো আইপিএলকে স্টোকসেরও ‘না’
    আইপিএলের নিলামে নাম দিবেন কিনা, প্রথমে দ্বিধায় ছিলেন জো রুট। হোবার্ট টেস্টে হেরে যাওয়ার পরই তিনি জানিয়ে দেন, নিজের অনিচ্ছার কথা। ইংলিশ অধিনায়কের পথে হাঁটার সম্ভাবনা প্রবল বেন স্টোকসেরও।
  • টি-টোয়েন্টিতে রশিদের প্রথম ৬ উইকেট
    প্রতিপক্ষকে গুঁড়িয়ে টি-টোয়েন্টিতে পাঁচ উইকেট নিয়েছেন তিনবার। কিন্তু ৬ উইকেটের কীর্তি গড়তে পারেননি একবারও। এবার সেটি ধরা দিল রশিদ খানের হাতে। বিগ ব্যাশের ইতিহাসে আফগানিস্তানের এই লেগ স্পিনার গড়লেন তৃতীয় সেরা বোলিংয়ের রেকর্ড।
  • মন্থর ওভার রেটের শাস্তি খেলা চলার সময়ই
    আন্তর্জাতিক টি-টোয়েন্টির প্লেয়িং কন্ডিশনে পরিবর্তন এনেছে আইসিসি। মন্থর ওভার রেটের জন্য ‘ইন-ম্যাচ পেনাল্টি’র নিয়ম চালু করা হয়েছে। নির্ধারিত সময়সীমার মধ্যে বোলিং শেষ করতে ব্যর্থ হলে ইনিংসের বাকি সময়ে চার জনের বেশি ফিল্ডার ৩০ গজ বৃত্তের বাইরে রাখতে পারবে না ফিল্ডিং দল।
  • বিগ ব্যাশে সান্ধুর হ্যাটট্রিক
    অস্ট্রেলিয়ার ঘরোয়া লিস্ট ‘এ’ প্রতিযোগিতায় একমাত্র বোলার হিসেবে দুইবার হ্যাটট্রিক করার রেকর্ড তার। আবার পরপর তিন বলে উইকেট নেওয়ার কীর্তি গড়লেন গুরিন্দর সান্ধু। এবার টি-টোয়েন্টিতে, বিগ ব্যাশে করলেন আসরের প্রথম হ‍্যাটট্রিক।
  • টি-টোয়েন্টির বর্ষসেরার লড়াইয়ে দুই কিপার-ব্যাটসম্যানের সঙ্গে দুই অলরাউন্ডার
    ছেলেদের ক্রিকেটে আইসিসির ২০২১ সালের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় দুই কিপার-ব্যাটসম্যানের সঙ্গে জায়গা পেয়েছেন দুই অলরাউন্ডার। মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে লড়াইয়ে আছেন জস বাটলার, ভানিন্দু হাসারাঙ্গা ও মিচেল মার্শ।