• টি-টোয়েন্টির দাপটে উদ্বিগ্ন নিউ জিল্যান্ডের কিংবদন্তি
    ক্রিকেটে টি-টোয়েন্টির প্রভাব দেখে বিরক্ত গ্লেন টার্নার। নিউ জিল্যান্ডের কিংবদন্তি ব্যাটসম্যানের মতে, টি-টোয়েন্টির দাপটে ক্রিকেট আজ সঙ্কটময় অবস্থায় পড়ে গেছে।
  • সব জিতে সিরিজ শেষ বাংলাদেশের
    বোলাররা লক্ষ্য রেখেছিলেন নাগালে। বাকিটা সহজেই সারলেন ব্যাটসম্যানরা। লিটন দাস পেলেন টানা দ্বিতীয় ফিফটি। একপেশে লড়াইয়ে বাংলাদেশ জিতল ৯ উইকেটে। প্রথমবারের মতো কোনো সিরিজে জয়ী হলো তিন সংস্করণেই।
  • সৌম্য-লিটনের ঝড়ে এগিয়ে বাংলাদেশ
    করোনাভাইরাসের কারণে সীমিত আকারে ম্যাচের টিকেট ছেড়েছিল বিসিবি। টি-টোয়েন্টির টানে তবু গ্যালারিতে এসেছিলেন হাজার সাতেক দর্শক। ব্যাটিং তাণ্ডবে তাদের মাতিয়ে রাখলেন লিটন কুমার দাস ও সৌম্য সরকার। দলও পেল প্রত্যাশিত জয়। ঝুঁকি নিয়ে আসা সেই দর্শকেরা মাঠ ছাড়লেন টইটুম্বুর বিনোদনের পূর্ণতায়।
  • জিম্বাবুয়ের বিপক্ষে সবচেয়ে বড় জয়ে শুরু
    শুরুর ঝড়ো ব্যাটিংয়ে মঞ্চ তৈরি করে দিলেন লিটন দাস। ক্যারিয়ার সেরা ইনিংসে দলকে রানের পাহাড়ে নিয়ে গেলেন সৌম্য সরকার। মিলিত অবদানে বাকিটুকু সারলেন বোলাররা। জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে বাংলাদেশ পেল নিজেদের সবচেয়ে বড় জয়। সিরিজের প্রথম ম্যাচে জিতল ৪৮ রানে।
  • শুধু সাদা বলে মুস্তাফিজ-মাহমুদউল্লাহ, লাল বলে মুমিনুল
    বাংলাদেশ দলে মাহমুদউল্লাহ ও মুস্তাফিজুর রহমানের ভবিষ্যতের ছবি অনেকটাই আঁকা হয়ে গেল বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে। শুধু সাদা বলের চুক্তিতে রাখা হয়েছে এই দুই ক্রিকেটারকে। ইঙ্গিতটা স্পষ্ট, আপাতত টেস্টে বিবেচনা করা হবে না কাউকেই। টেস্ট অধিনায়ক মুমিনুল হক অনুমিতভাবেই আছেন শুধু লাল বলের চুক্তিতে।
  • শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে উইন্ডিজের জবাব
    নিয়ন্ত্রিত বোলিংয়ে লক্ষ্যটা নাগালে রাখলেন বোলাররা। ঝড়ো ব্যাটিংয়ে সুর বেঁধে দিলেন ব্র্যান্ডন কিং। শিমরন হেটমায়ার খেললেন দৃঢ়তাপূর্ণ ইনিংস। আন্দ্রে রাসেল চালালেন তাণ্ডব। বড় জয়ে টি-টোয়েন্টি সিরিজে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করল ওয়েস্ট ইন্ডিজ।
  • রশিদ-নাজিবউল্লাহর নৈপুণ্যে আয়ারল্যান্ডকে হারাল আফগানিস্তান
    পল স্টার্লিংয়ের ঝড় থামিয়ে লক্ষ্যটা নাগালের বাইরে যেতে দিলেন না রশিদ খান। রান তাড়ায় ভালো শুরুর পর দ্রুত ৩ উইকেট হারিয়ে পথ হারাতে বসেছিল দল। ছয় নম্বরে ব্যাটিংয়ে ঝড়ো ইনিংস খেললেন নাজিবউল্লাহ জাদরান। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করল আফগানিস্তান।
  • টমাসের তোপে লঙ্কানদের হারাল উইন্ডিজ
    এক ওভারে ৩ উইকেট নিয়ে শুরুতেই শ্রীলঙ্কাকে পেছনের পায়ে ঠেলে দিয়েছিলেন ওশেন টমাস। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে দলকে কক্ষপথে ফিরিয়েছিলেন কুসল পেরেরা। বিস্ফোরক এই ব্যাটসম্যানকে থামিয়ে জয় দিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • দ.আফ্রিকাকে গুঁড়িয়ে সিরিজ অস্ট্রেলিয়ার
    নিউল্যান্ডসে বল টেম্পারিংয়ের ঘটনায় ঝড় বয়ে গিয়েছিল স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নারের উপর দিয়ে। সেই মাঠে ফিরে যেন তাণ্ডব চালালেন এই দুই ব্যাটসম্যান। বিস্ফোরক ইনিংস খেললেন অ্যারন ফিঞ্চও। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রানের পাহাড় গড়ে সিরিজ জিতে নিল অস্ট্রেলিয়া।
  • নাটকীয় জয়ে সিরিজে ফিরল দক্ষিণ আফ্রিকা
    ক্রিজে ডেভিড ওয়ার্নার। জয়ের জন্য শেষ ১৮ বলে প্রয়োজন ২৫ রান। হাতে ৭ উইকেট। সিরিজ নিশ্চিত করার পথেই ছিল অস্ট্রেলিয়া। কী দারুণ তিনটি ওভারই না করলেন লুঙ্গি এনগিডি, কাগিসো রাবাদা ও আনরিক নরকিয়া। সফরকারীদের হাতের মুঠো থেকে যেন জয় ছিনিয়ে নিয়ে সিরিজ বাঁচিয়ে রাখল দক্ষিণ আফ্রিকা।
  • অ্যাগারের হ্যাটট্রিকে দক্ষিণ আফ্রিকার রেকর্ড হার
    স্টিভেন স্মিথ ও অ্যারন ফিঞ্চের গড়ে দেওয়া মঞ্চে দাঁড়িয়ে ঝড় তুললেন অ্যাশটন আগার। পরে বোলিংয়ে দেখালেন চমক; হ্যাটট্রিকসহ নিলেন পাঁচ উইকেট। অস্ট্রেলিয়ান অলরাউন্ডারের স্পিনে টি-টোয়েন্টিতে নিজেদের সর্বনিম্ন রানে গুটিয়ে গেল দক্ষিণ আফ্রিকা, পেল সবচেয়ে বড় হারের স্বাদ।
  • চোটে ছিটকে গেলেন বাভুমা
    অস্ট্রেলিয়ার বিপক্ষে হতে যাওয়া তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি থেকে ছিটকে গেছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান টেম্বা বাভুমা।
  • প্রোটিয়া দলে ফিরলেন দু প্লেসি, রাবাদা
    অস্ট্রেলিয়ার বিপক্ষে হতে যাওয়া তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দক্ষিণ আফ্রিকা দলে ফিরেছেন ব্যাটসম্যান ফাফ দু প্লেসি ও পেসার কাগিসো রাবাদা।
  • ইংল্যান্ডকে জরিমানা
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের কারণে ইংল্যান্ডকে ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে।
  • রান পাহাড় টপকে সিরিজ ইংল্যান্ডের
    উইকেটে বোলারদের জন্য প্রায় কিছুই নেই। সেই সুবিধা কাজে লাগিয়ে ব্যাটসম্যানরা মেতে উঠলেন রান উৎসবে। রান পাহাড় গড়েও লাভ হলো না দক্ষিণ আফ্রিকার। দারুণ জয়ে সিরিজ জিতে নিল ইংল্যান্ড। 
  • স্টেইনের রেকর্ড গড়ার ম্যাচে দ. আফ্রিকার নাটকীয় জয়
    ফেরার ম্যাচে গড়লেন রেকর্ড। ইমরান তাহিরকে ছাড়িয়ে টি-টোয়েন্টিতে উইকেট শিকারীদের তালিকার চূড়ায় উঠলেন এককভাবে। ডেল স্টেইনের প্রাপ্তির দিনে দক্ষিণ আফ্রিকা পেল নাটকীয় জয়। লুঙ্গি এনগিডির দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর লড়াইয়ে পেরে উঠল না ইংল্যান্ড।
  • আফগান দলে ফিরলেন শাপুর ও উসমান
    আফগানিস্তান টি-টোয়েন্টি দলে ফিরেছেন পেসার শাপুর জাদরান ও তরুণ ওপেনার উসমান গনি।
  • ভারতকে ফের জরিমানা
    নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে আবারও মন্থর ওভার রেটের কারণে শাস্তির মুখে পড়েছে ভারত। খেলোয়াড়দের সবাইকে গুণতে হচ্ছে ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা।
  • র‌্যাঙ্কিংয়ে তামিম ও আল-আমিনের উন্নতি
    পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজটা মোটেও ভালো কাটেনি বাংলাদেশের। তবে ব্যাট হাতে রান পেয়েছেন তামিম ইকবাল। র‌্যাঙ্কিংয়ে তার প্রভাব পড়েছে; ১১ ধাপ এগিয়ে ৫০তম স্থানে উঠেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • দুবের চেয়ে খরুচে কেবল ব্রড
    দল পেল দারুণ এক জয়, নিউ জিল্যান্ড সফরে ৫-০ ব্যবধানে ঘরে তুলল সিরিজ। কিন্তু ব্যক্তিগত পারফরম্যান্সের বিচারে ম্যাচটিকে হয়তো ভুলে যেতে চাইবেন শিবম দুমে। টি-টোয়েন্টির ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ খরুচে ওভার যে এই ম্যাচে করেছেন ডানহাতি এই পেসার।
  • সান্ত্বনার জয়ও পেল না কিউইরা
    শততম ম্যাচে ফিফটি করলেন রস টেইলর। টানা দ্বিতীয় ম্যাচে পঞ্চাশ পেরুনো ইনিংস খেললেন টিম সাইফার্ট। এরপরও ম্যাচ শেষে চিত্র সেই একই; সান্ত্বনার জয়ও পেল না নিউ জিল্যান্ড। সিরিজের শেষ ম্যাচে রোহিত শর্মার ঝড়ো ব্যাটিংয়ের পর বোলারদের নৈপুণ্যে অনায়াস জয় তুলে নিয়েছে ভারত।
  • কোহলির ভারতের প্রথম জরিমানা
    নিউ জিল্যান্ডের বিপক্ষে চতুর্থ টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের কারণে শাস্তির মুখে পড়েছে ভারত। খেলোয়াড়দের সবাইকে গুণতে হচ্ছে ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা।
  • শেষের রোমাঞ্চের পর সুপার ওভারে ভারতের জয়োল্লাস
    শেষ ওভারে প্রয়োজন ছিল ৭ রান, হাতে উইকেট সাতটি। সহজ সমীকরণ আবারও মেলাতে ব্যর্থ নিউ জিল্যান্ড। ছয় বলে চার উইকেট তুলে নিল ভারত, ম্যাচ গড়ালো সুপার ওভারে। যেখানে অনায়াসে জয় মুঠোবন্দী করল বিরাট কোহলির দল।
  • বৃষ্টিতে ভেসে গেল বাংলাদেশের তৃতীয় টি-টোয়েন্টি
    সিরিজ হারানোর পর স্কোয়াডের অন্য খেলোয়াড়দের সুযোগ দিতে চেয়েছিলেন রাসেল ডমিঙ্গো। বাংলাদেশ কোচের আশা পূরণ হয়নি। বৃষ্টিতে ভেসে গেছে পাকিস্তানের বিপক্ষে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি।
  • মালিকের সঙ্গে পেরে উঠল না বাংলাদেশ
    বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০ তে এগিয়ে গেল পাকিস্তান।
  • নতুন আঙ্গিকে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই
    ছয় মাসের মধ্যে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। তাই প্রথাগত বাছাইপর্ব অনুসরণের সুযোগ ছিল বেশ কঠিন। এ কারণে ভারতে হতে যাওয়া ২০২১ বিশ্বকাপের জন্য পাল্টে ফেলেছে বাছাইপর্বের প্রক্রিয়া।
  • পোলার্ডের ক্যারিয়ার সেরা বোলিংয়ের ম্যাচে উইন্ডিজের হতাশা
    সিরিজ জয়ের আশা টিকিয়ে রাখতে ম্যাচটি জিততেই হতো ওয়েস্ট ইন্ডিজকে। কাইরন পোলার্ডের সৌজন্যে জয়ের সুযোগও সৃষ্টি হয়েছিল। কিন্তু অধিনায়কের ক্যারিয়ার সেরা বোলিংয়ের দিনে ওয়েস্ট ইন্ডিজকে হতাশ করল বৃষ্টি। ভেসে গেল ক্যারবিয়ানদের সিরিজ জয়ের আশা। নিশ্চিত হয়ে গেল, সিরিজ হারছে না আয়ারল্যান্ড।
  • তীরে এসে তরী ডুবল ওয়েস্ট ইন্ডিজের
    গ্রানাডায় যেন রান উৎসবে মেতেছিল দুই দল। টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডের সেরা জুটি গড়লেন পল স্টার্লিং ও কেভিন ও’ব্রায়েন। দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। ক্যারিবিয়ানে প্রথমবারের মতো দুইশ ছাড়ানো লক্ষ্য তাড়ার পথে এগিয়েই ছিল ওয়েস্ট ইন্ডিজ। শেষের দিকের তালগোল পাকানো ব্যাটিংয়ে রোমাঞ্চকর ম্যাচে হেরে গেছে কাইরন পোলার্ডের দল।
  • ভারতের প্রতাপে পাত্তাই পেল না শ্রীলঙ্কা
    ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত দাপুটে ব্যাটিং। বোলিংয়েও প্রতিপক্ষকে নাস্তানাবুদ করে ছাড়ল। ব্যাটে-বলে ভারত উপহার দিল পরিপূর্ণ পারফরম্যান্স। বিরাট কোহলির দলের দোর্দণ্ড প্রতাপে উড়ে গেল শ্রীলঙ্কা।
  • এক দিনে ২ হ্যাটট্রিক
    অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশে এক দিনে হয়েছে দুই হ্যাটট্রিক। অ্যাডিলেইড স্ট্রাইকার্সের হয়ে সিডনি সিক্সার্সের বিপক্ষে পরপর তিন বলে উইকেট নিয়েছেন আফগান লেগ স্পিনার রশিদ খান। আর সিডনি থান্ডারের বিপক্ষে এই কৃতিত্ব দেখিয়েছেন মেলবোর্ন স্টার্সের পাকিস্তানি পেসার হারিস রউফ।
  • ছিটকে গেলেন শ্রীলঙ্কার উদানা
    ভারতের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচ থেকে ছিটকে গেছেন ইসুরু উদানা। পিঠের চোটে ভুগছেন শ্রীলঙ্কার এই অলরাউন্ডার।
  • শ্রীলঙ্কাকে উড়িয়ে দিল ভারত
    ভালো শুরু বড় করতে পারলেন না শ্রীলঙ্কার তিন টপ অর্ডারের কেউ। আশা জাগিয়েও সফরকারীরা পারল না বড় সংগ্রহ গড়তে। মাঝারি রান তাড়ায় ঝড় তুললেন লোকেশ রাহুল। দ্বিতীয় টি-টোয়েন্টিতে লঙ্কানদের উড়িয়ে সিরিজে এগিয়ে গেল ভারত।
  • মাশরাফিদের সঙ্গে পারল না মোসাদ্দেকের সিলেট
    এনামুল হক করলেন ফিফটি। অবদান রাখলেন অন্যরাও। ঢাকা প্লাটুন পেল বড় সংগ্রহ। রান তাড়ায় দলের বাজে শুরুর পর লড়াই করলেন মোসাদ্দেক হোসেন। অধিনায়কের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ের পরও টানা তৃতীয় হার এড়াতে পারল না সিলেট থান্ডার।
  • মাশরাফি-তামিমদের উড়িয়ে রাজশাহীর শুরু
    টুর্নামেন্টের সবচেয়ে বেশি তারকায় ঠাসা দল ঢাকা প্লাটুন। কিন্তু প্রথম ম্যাচে একদমই নিষ্প্রভ সেই তারকারাজি। ব্যাটে-বলে দাপুটে পারফরম্যান্সে মাশরাফি-তামিমদের দলকে উড়িয়ে দিয়েছে আন্দ্রে রাসেলের রাজশাহী রয়্যালস।
  • রানের পাহাড় গড়ে সিরিজ জিতল ভারত
    বিস্ফোরক ব্যাটিংয়ে দুর্দান্ত শুরু এনে দিলেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। ঝড় তুললেন বিরাট কোহলিও। তাদের তিন ফিফটিতে রানের পাহাড় গড়ে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জিতে নিল ভারত।
  • কোহলি-রাহুলের ব্যাটে রানের পাহাড় টপকাল ভারত
    শুরুতে প্রতিরোধ গড়লেন, মাঝটায় টানলেন নির্ভরতায়, শেষটায় তুললেন ঝড়। বিরাট কোহলির ক্যারিয়ার সেরা ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের রানের পাহাড় টপকাল ভারত। দুইশ ছাড়ানো রান তাড়ায় স্বাগতিকদের দারুণ জয়ে ঝড়ো ফিফটিতে লোকেশ রাহুল রাখলেন বড় অবদান।
  • এক ওভারে ৫ উইকেট!
    বল হাতে বিরল কীর্তি গড়েছেন অভিমন্যু মিঠুন। ভারতীয় এই ডান-হাতি পেসার এক ওভারে নিয়েছেন ৫ উইকেট, টি-টোয়েন্টি ক্রিকেটে এর আগে যা করতে পেরেছেন কেবল বাংলাদেশের পেসার আল-আমিন হোসেন।
  • চোট কাটিয়ে উইন্ডিজ দলে অ্যালেন-রামদিন
    হাঁটুর চোট কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি দলে ফিরেছেন ফ্যাবিয়ান অ্যালেন। মাঝে হ্যামস্ট্রিংয়ের সমস্যায় ভোগা দিনেশ রামদিনও সুস্থ হয়ে ভারতের বিপক্ষে আসন্ন সিরিজের দলে জায়গা করে নিয়েছেন। 
  • টি-টোয়েন্টি বোলারদের শীর্ষ দুইয়ে রশিদ-মুজিব
    আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে আগে থেকেই শীর্ষে ছিলেন রশিদ খান। এবার আফগান অধিনায়কের ঠিক পরেই জায়গা করে নিলেন সতীর্থ স্পিনার মুজিব-উর-রহমান। অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে আছেন আরেক আফগান মোহাম্মদ নবি।
  • রহমানউল্লাহ-ঝড়ে রেকর্ড সংগ্রহ গড়ে সিরিজ আফগানদের
    বিস্ফোরক ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টিতে আফগানিস্তানকে নিজেদের সর্বোচ্চ সংগ্রহ এনে দিলেন রহমানউল্লাহ গুরবাজ। বাকিটা সারলেন বোলাররা। ওয়েস্ট ইন্ডিজকে সহজেই হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ ঘরে তুলেছে আফগানিস্তান।
  • জানাতের রেকর্ডে উইন্ডিজকে হারাল আফগানরা
    করিম জানাতের রেকর্ড গড়া বোলিংয়ে গুঁড়িয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজের আগ্রাসী ব্যাটিং লাইন-আপ। মাঝারি পুঁজি নিয়েও বড় ব্যবধানের জয়ে টি-টোয়েন্টি সিরিজে ঘুরে দাঁড়িয়েছে আফগানিস্তান।
  • ক্যারিবিয়ান দাপটে পাত্তা পেল না আফগানরা
    ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়া আফগানিস্তান টি-টোয়েন্টি সিরিজও শুরু করেছে বড় হার দিয়ে। এভিন লুইসের ঝড়ো ব্যাটিং আর কাইরন পোলার্ডের অলরাউন্ড নৈপুণ্যে বড় জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ।
  • র‍্যাঙ্কিংয়ে ঢুকেই ৩৮ নম্বরে নাঈম
    অভিষেক সিরিজে মোহাম্মদ নাঈম শেখের ভালো করার ছাপ পড়েছে র‌্যাঙ্কিংয়ে। তরুণ এই বাঁহাতি ওপেনার জায়গা করে নিয়েছেন ৩৮ নম্বরে। আাইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে তার ওপরে আছেন শুধু অধিনায়ক মাহমুদউল্লাহ।
  • নাঈম বীরত্বেও হতাশায় শেষ বাংলাদেশের
    বড় রান তাড়ায় দলের বাজে শুরুর পরও দুর্দান্ত ব্যাটিংয়ে আশা জাগিয়েছিলেন মোহাম্মদ নাঈম শেখ। তরুণ এই ওপেনারের বীরত্বের পরও ভারতের বিপক্ষে পেরে ওঠেনি বাংলাদেশ। শেষের দিকের তালগোল পাকানো ব্যাটিং আর দীপক চাহারের অসাধারণ বোলিংয়ে সফরকারীরা হেরেছে ম্যাচ, সেই সঙ্গে সিরিজও। 
  • পাকিস্তানকে পাত্তাই দিল না অস্ট্রেলিয়া
    জয়ের ভিত গড়ে দিয়েছিলেন বোলাররা। ঝড়ো ব্যাটিংয়ে বাকি কাজ অনায়াসে সেরে ফেললেন দুই ওপেনার। তৃতীয় টি-টোয়েন্টিতেও পাকিস্তানকে গুঁড়িয়ে সিরিজ জিতে নিল অস্ট্রেলিয়া।
  • মালান-মর্গ্যানের রান উৎসবে ম্লান নিউ জিল্যান্ড
    আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিলেন দাভিদ মালান। অধিনায়ক ওয়েন মর্গ্যান গেলেন সেঞ্চুরির কাছে। দুজনের বিস্ফোরক ব্যাটিংয়ে রেকর্ড সংগ্রহ গড়ল ইংল্যান্ড। বিশাল লক্ষ্য তাড়ায় নিউ জিল্যান্ড শুরুটা ভালো করলেও পাত্তাই পেল না পরে।
  • ব্যাটে-বলে বিবর্ণ বাংলাদেশ
    ভালো শুরু পেয়েও বড় সংগ্রহ গড়তে পারল না বাংলাদেশ। ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে দুর্দান্ত কিছু উপহার দিয়ে লড়াই জমাতে পারেনি বোলাররাও। রোহিত শর্মার বিস্ফোরক ব্যাটিংয়ে সফরকারীদের উড়িয়ে সিরিজে সমতা ফিরিয়েছে ভারত। 
  • বাংলাদেশকে গুঁড়িয়ে সমতায় ভারত
    বাংলাদেশকে ৮ উইকেটে হারিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে সমতা টেনেছে ভারত।
  • স্মিথ মাস্টারক্লাসে এগিয়ে গেল অস্ট্রেলিয়া
    পাওয়ার প্লেতে দুই ওপেনারকে হারানো দলকে পথ দেখালেন স্টিভ স্মিথ। ২২ গজে নেমে শুরু থেকে দৃঢ়তার সঙ্গে খেলে দলকে পৌঁছে দিলেন লক্ষ্যে। পাকিস্তানকে হারিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।
  • ইংলিশদের ব্যাটিং ধসে নিউ জিল্যান্ডের নাটকীয় জয়
    রান তাড়ায় শেষ ৩১ বলে প্রয়োজন ছিল ৪২। আট উইকেট হাতে নিয়ে সেই সহজ লক্ষ্যেও পৌঁছাতে পারলো না ইংল্যান্ড। একের পর এক ব্যাটসম্যান উইকেট ছুঁড়ে দিয়ে এলেন। ইংল্যান্ডের মুঠোয় থাকা জয় নিয়ন্ত্রিত বোলিংয়ে ছিনিয়ে নিল নিউ জিল্যান্ড।
  • কোণঠাসা বাঘের গর্জন
    তিন বছর আগে ৩ বলে ২ রানের সহজ সমীকরণ মেলাতে না পারা মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ এবার চ্যালেঞ্জিং কন্ডিশনে মিলিয়ে দিলেন ৩ ওভারে ৩৫ রানের সমীকরণ। সবার সম্মিলিত অবদানে দিল্লিতে শোনা গেল বাঘের গর্জন। বাংলাদেশ পেল এক অনির্বচনীয় স্বাদ। পরাক্রমশালী ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে প্রথম জয়। সেটাও এলো ভারতের মাটিতে। 
  • টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ নামিবিয়া
    নামিবিয়ার বিপক্ষে লড়াই দিয়ে শুরু হবে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের অভিযান। টি-টোয়েন্টিতে নামিবিয়ার বিপক্ষে আগে কখনোই খেলেনি বাংলাদেশ। আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টুর্নামেন্টে প্রথম রাউন্ডে বাংলাদেশের সব ম্যাচই হবে হোবার্টে।
  • বিশ্বকাপ বাছাইয়ে চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস
    টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়েছে নেদারল্যান্ডস।
  • দুর্দান্ত ওয়ার্নারে হোয়াইটওয়াশড শ্রীলঙ্কা
    পুরো সিরিজে ডেভিড ওয়ার্নারকে একবারও আউট করতে পারলেন না লঙ্কান বোলাররা। টানা তৃতীয় ম্যাচে ব্যাট হাতে দাপট দেখালেন অস্ট্রেলিয়ান এই ওপেনার। অন্যদিকে, ব্যাটিং কিংবা বোলিং কোনো বিভাগেই ভালো করতে পারল না শ্রীলঙ্কা। ফলাফল, শেষ ম্যাচেও বড় ব্যবধানে হেরে হোয়াইটওয়াশড হলো সফরকারীরা।
  • ভিন্সের ঝড়ো ফিফটিতে ইংল্যান্ডের জয়
    জেমস ভিন্সের ঝড়ো ফিফটিতে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে স্বাগতিক নিউ জিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড।
  • শেষ দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে ওমান
    প্লে-অফে জিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে ওমান। চতুর্থ প্লে-অফে হংকংকে হারিয়ে বাছাইপর্বের শেষ দল হিসেবে বিশ্বকাপ নিশ্চিত করেছে তারা।
  • দাপুটে জয়ে বিশ্বকাপে স্কটল্যান্ড
    বাছাইপর্বের প্লে-অফে সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে আগামী বছর অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে স্কটল্যান্ড।
  • শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে অস্ট্রেলিয়ার সিরিজ জয়
    আগের ম্যাচের তিক্ত অভিজ্ঞতা নিশ্চয়ই মনে ছিল লাসিথ মালিঙ্গার। সেদিন আগে বোলিং করে তুলোধুনো হতে হয়েছিল অস্ট্রেলিয়ানদের ব্যাটিংয়ে। এবার তাই লঙ্কান অধিনায়ক টস জিতে নিলেন ব্যাটিং। তাদের ভাগ্য তাতে বদলাল না। পেতে হলো একই তেতো স্বাদ। এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতল অস্ট্রেলিয়া।
  • প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপে নামিবিয়া
    দীর্ঘ ১৭ বছর পর বিশ্বকাপের কোনো আসরে দেখা যাবে নামিবিয়াকে। বাছাইপর্বের প্লে-অফে ওমানকে হারিয়ে আগামী বছর অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে দলটি। তাদের পাশাপাশি বিশ্বকাপ নিশ্চিত করেছে নেদারল্যান্ডসও।
  • সাকিব-তামিমের জায়গায় তাইজুল-মিঠুন
    সাইফ উদ্দিনের চোট এবং তামিম ইকবালের অনুপস্থিতিতে দুটি পরিবর্তন আনতেই হতো। সাকিব আল হাসানের নিষেধাজ্ঞায় যোগ হলো আরও একটি। তিন পরিবর্তনে নতুন করে ঘোষণা করা হয়েছে ভারত সফরের জন্য বাংলাদেশ টি-টোয়েন্টি দল।
  • ‘ঘরে ফেরার’ সিরিজে রোমাঞ্চিত স্মিথ-ওয়ার্নার
    বিশ্বকাপ দিয়ে জাতীয় দলে ফেরা স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার এখনও ঘরের মাঠে কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেননি। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি দিয়ে অস্ট্রেলিয়ায় ‘প্রত্যাবর্তন’ হবে দুই ক্রিকেটারের। লম্বা সময় পর নিজেদের দর্শকদের সামনে মাঠে নামার সুযোগ পেয়ে দুজনই বেশ রোমাঞ্চিত।
  • মানরোর ছক্কার রেকর্ড ছুঁলেন ও'ব্রায়েন
    টি-টোয়েন্টিতে এক বছরে কলিন মানরোর সর্বোচ্চ ৩৫ ছক্কা হাঁকানোর রেকর্ড ছুঁয়েছেন আয়ারল্যান্ডের অলরাউন্ডার কেভিন ও'ব্রায়েন।
  • উত্তরা-এক্সিয়মের নাটকীয় জয়
    নিজেদের প্রথম ম্যাচে সূর্য তরুণ ক্লাবকে উড়িয়ে দেওয়া উত্তরা স্পোর্টিং ক্লাব দ্বিতীয় ম্যাচে পেয়েছে রোমাঞ্চকর জয়। নাটকীয় জয় পেয়েছে এক্সিয়ম ক্রিকেটার্সও।
  • বড় জয়ে শুরু উত্তরা-সিটি ক্লাবের
    উত্তরা ক্রিকেট ক্লাবের সামনে দাঁড়াতেই পারল না সূর্য তরুণ ক্লাব। ওরিয়েন্ট স্পোর্টিং ক্লাবকে গুঁড়িয়ে দিল সিটি ক্লাব।
  • পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে শ্রীলঙ্কার রেকর্ড
    দ্বিতীয় সারির দল নিয়েও ইতিহাস গড়লো শ্রীলঙ্কা। প্রথমবারের মতো তিন ম্যাচের টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ করলো প্রতিপক্ষকে। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল পাকিস্তানকে হারাল তাদেরই মাঠে।
  • অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি দলে ফিরলেন স্মিথ-ওয়ার্নার
    শ্রীলঙ্কা ও পাকিস্তানের বিপক্ষে সিরিজ দিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে ফিরতে যাচ্ছেন অস্ট্রেলিয়ার দুই অভিজ্ঞ ব্যাটসম্যান স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। বাদ পড়েছেন অলরাউন্ডার মার্কাস স্টয়নিস।
  • পাকিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কার ‘প্রথম’
    ভানুকা রাজাপাকসে খুনে ব্যাটিংয়ে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। এক ওভারে ৩ উইকেট নিয়ে প্রতিপক্ষকে কাঁপিয়ে দিলেন ভানিদু হাসারাঙ্গা। ম্যাচ জুড়ে দারুণ বোলিং করে গেলেন নুয়ান প্রদিপ। তাদের মিলিত অবদানে পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে সিরিজ জিতল শ্রীলঙ্কা।
  • আয়ারল্যান্ডকে হারিয়ে ওমানের চমক
    ব্যাটসম্যানরা এনে দিলেন লড়াইয়ের সংগ্রহ। উজ্জ্বীবিত বোলাররা দাঁড়াতেই দিলেন না আইরিশ ব্যাটসম্যানদের। টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো কোনো টেস্ট খেলুড়ে দেশকে হারালো ওমান।
  • পাকিস্তানকে গুঁড়িয়ে শুরু শ্রীলঙ্কার
    বিস্ফোরক ব্যাটিংয়ে উড়ন্ত সূচনা এনে দিলেন দানুশকা গুনাথিলাকা। টপ অর্ডারের অন্য দুই ব্যাটসম্যানও রাখলেন অবদান। লড়াইয়ের পুঁজি পাওয়া শ্রীলঙ্কার উজ্জীবিত বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারল না পাকিস্তান। সরফরাজ আহমেদের দলকে গুঁড়িয়ে সিরিজে এগিয়ে গেল সফরকারীরা।
  • নেদারল্যান্ডসকে উড়িয়ে শুরু আয়ারল্যান্ডের
    বেন কুপারের ব্যাটে লড়াইয়ের ভালো পুঁজি গড়েছিল নেদারল্যান্ডস। তবে বোলারদের ব্যর্থতায় প্রতিপক্ষকে আটকাতে পারেনি তারা। টপ অর্ডার ব্যাটসম্যানদের মিলিত প্রচেষ্টায় ওমান টি-টোয়েন্টি সিরিজে দারুণ শুরু করেছে আয়ারল্যান্ড।
  • পাকিস্তান টি-টোয়েন্টি দলে ফিরলেন উমর আকমল ও শেহজাদ
    তিন বছর পর পাকিস্তান টি-টোয়েন্টি দলে ফিরেছেন মিডল অর্ডার ব্যাটসম্যান উমর আকমল। প্রায় দেড় বছর পর ডাক পেয়েছেন উদ্বোধনী ব্যাটসম্যান আহমেদ শেহজাদও।
  • জিম্বাবুয়েকে হারিয়ে সিঙ্গাপুরের ইতিহাস
    আগের ম্যাচে নেপালের বিপক্ষে শুরুর ধাক্কা সামাল দিয়ে বিব্রতকর হার এড়িয়েছিল জিম্বাবুয়ে। এবার আর পেরে উঠল না দলটি। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে তাদের হারিয়ে নিজেদের ইতিহাসের সেরা জয় তুলে নিয়েছে সিঙ্গাপুর।
  • যুগ্ম চ্যাম্পিয়ন বাংলাদেশ-আফগানিস্তান
    প্রাথমিক পর্বে দুই দলের লড়াইয়ে ছিল সমতা। ঢাকায় জিতেছিল আফগানিস্তান। চট্টগ্রামে শোধ নিয়েছিল বাংলাদেশ। ফাইনালে ছিল রোমাঞ্চের হাতছানি। তাতে জল ঢেলে দিল বৃষ্টি। পরিত্যক্ত হয়ে গেল ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনাল। বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যে কোনো টি-টোয়েন্টি এই প্রথম পরিত্যক্ত হল।
  • ডি কক ঝড়ে ভারতকে উড়িয়ে দিল দ.আফ্রিকা
    বোলাররা লক্ষ্যটা নাগালে রাখার পর বাকিটা সহজেই সারলেন ব্যাটসম্যানরা। সিরিজ বাঁচানোর ম্যাচে দলকে সামনে থেকে নেতৃত্ব দিলেন কুইন্টন ডি কক। অধিনায়কের ক্যারিয়ার সেরা ইনিংসে ভারতকে উড়িয়ে দিল দক্ষিণ আফ্রিকা।
  • সাকিব মাস্টারক্লাসে ভাঙল হারের বৃত্ত
    ঘুরে দাঁড়িয়ে বোলাররা লক্ষ্যটা রেখেছিলেন হাতের নাগালে। দুই ওপেনারের দ্রুত বিদায়ের পর দলকে কক্ষপথে ফেরান সাকিব আল হাসান। ফ্লাড লাইট বিভ্রাটের পর টানা তিন ওভারে উইকেট হারিয়ে কঠিন হয়ে পড়েছিল সমীকরণ। তবে অধিনায়কের অসাধারণ ইনিংসে জয়ের হাসিতে মাঠ ছেড়েছে বাংলাদেশ।
  • কোহলির ব্যাটে সহজেই দ. আফ্রিকাকে হারাল ভারত
    নেতৃত্বের অভিষেকে ব্যাট হাতে আলো ছড়ালেন কুইন্টন ডি কক। তাকে ছাড়িয়ে গেলেন বিরাট কোহলি। রান তাড়ায় পথ দেখালেন দলকে। অধিনায়কের দৃঢ়তায় দ্বিতীয় টি-টোয়েন্টিতে সহজেই দক্ষিণ আফ্রিকাকে হারাল ভারত।
  • জিম্বাবুয়েকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
    মাহমুদউল্লাহর দারুণ ফিফটিতে লড়াইয়ের পুঁজি পাওয়া বাংলাদেশ দাঁড়াতেই দেয়নি জিম্বাবুয়েকে। সম্মিলিত চেষ্টায় হ্যামিল্টন মাসাকাদজার দলকে গুঁড়িয়ে দিয়ে দলকে ফাইনালে নিয়ে গেলেন স্বাগতিক বোলাররা। নিজেদের তৃতীয় ম্যাচে সাকিব আল হাসানের দল জিতেছে ৩৯ রানে।
  • মানজির ব্যাটে ঝড়
    ব্যাট হাতে ঝড় তুললেন জর্জ মানজি। টি-টোয়েন্টিতে স্কটল্যান্ডের অনেক রেকর্ড লিখলেন নতুন করে। এই ওপেনারের সেঞ্চুরির ওপর ভর করে নেদারল্যান্ডসকে সহজেই হারিয়েছে স্কটল্যান্ড।
  • ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশের হার
    মোহাম্মদ নবির ঝড়ো ইনিংসের পরও লক্ষ্যটা নাগালেই ছিল। তবে মুজিব উর রহমানের দারুণ বোলিং আর ব্যাটসম্যানদের বাজে ব্যাটিংয়ের জন্য পেরে উঠলো না বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ২৫ রানে হারল সাকিব আল হাসানের দল।
  • জিম্বাবুয়েকে হারিয়ে আফগানিস্তানের শুভ সূচনা
    জয় দিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে আফগানিস্তান। নাজিবউল্লাহ জাদরান ও মোহাম্মদ নবির বিস্ফোরক জুটিতে বড় সংগ্রহ গড়া দলটি সহজেই হারিয়েছে জিম্বাবুয়েকে।
  • আফিফ-মোসাদ্দেকের ব্যাটে বাংলাদেশের রোমাঞ্চকর জয়
    আট নম্বরে নেমে ম্যাচের ভাগ্য গড়ে দিলেন আফিফ হোসেন। বোলিংয়ে ভালো করার পর ব্যাটিংয়েও অবদান রাখলেন মোসাদ্দেক হোসেন। দুই তরুণের দৃঢ়তায় রোমাঞ্চকর লড়াইয়ে জিম্বাবুয়েকে ৩ উইকেটে হারিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে শুভ সূচনা করেছে বাংলাদেশ।
  • শ্রীলঙ্কাকে হারিয়ে নিউ জিল্যান্ডের সিরিজ জয়
    লক্ষ্য খুব একটা বড় ছিল না। কিন্তু রান তাড়ায় আকিলা দনাঞ্জয়ার স্পিনে শুরুতেই দিক হারায় নিউ জিল্যান্ড। দায়িত্বশীল ব্যাটিংয়ে পথ দেখান কলিন ডি গ্র্যান্ডহোম। টম ব্রুসের সঙ্গে গড়েন ম্যাচ জেতানো জুটি। তাতে এক ম্যাচ হাতে রেখে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতে নিয়েছে টিম সাউদির দল।
  • ৭ উইকেট নিয়ে টি-টোয়েন্টিতে অ্যাকারম্যানের বিশ্ব রেকর্ড
    টি-টোয়েন্টি ক্রিকেটে সেরা বোলিংয়ের বিশ্ব রেকর্ড গড়েছেন কলিন অ্যাকারম্যান। প্রথম বোলার হিসেবে এই সংস্করণে সাত উইকেট নিয়েছেন দক্ষিণ আফ্রিকান অফ স্পিনার।
  • উইন্ডিজকে হোয়াইটওয়াশ করল ভারত
    দীপক চাহারের অসাধারণ বোলিংয়ে লক্ষ্যটা ছিল হাতের নাগালে। ব্যাট হাতে বাকিটা সহজেই সারলেন বিরাট কোহলি ও রিশাব পান্ত। ওয়েস্ট ইন্ডিজকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ করল ভারত।
  • পান্ডিয়ার অলরাউন্ড নৈপুণ্যে সিরিজ জিতল ভারত
    ব্যাট হাতে তুললেন ঝড়। বোলিংয়েও রাখলেন অবদান, থামালেন তাণ্ডব চালানো রভম্যান পাওয়েলকে। অলরাউন্ড নৈপুণ্যে পার্থক্য গড়ে দিলেন ক্রুনাল পান্ডিয়া। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম দুই ম্যাচেই টি-টোয়েন্টি সিরিজ জিতে নিল ভারত।
  • নবদীপ-ভুবনেশ্বরের নৈপুণ্যে উইন্ডিজকে হারাল ভারত
    অভিষেকে দারুণ বোলিং করলেন নবদীপ সাইনি। আলো ছড়ালেন অভিজ্ঞ ভুবনেশ্বর কুমার। বোলারদের নৈপুণ্যে পাওয়া ছোট লক্ষ্যে ব্যাটসম্যানদের সম্মিলিত প্রচেষ্টায় পৌঁছে গেল ভারত। ওয়েস্ট ইন্ডিজকে প্রথম টি-টোয়েন্টিতে হারিয়ে সফর শুরু করেছে বিরাট কোহলির দল।
  • টি-টোয়েন্টিতে ৩০৪ রানের রেকর্ড জয়
    মেয়েদের চার দেশীয় টি-টোয়েন্টি সিরিজে মালির বিপক্ষে রেকর্ড ভাঙা-গড়ার খেলা চলছেই। এবার ৩০৪ রানের বিশাল জয়ের ম্যাচে রেকর্ড বইয়ে উলট-পালট করে দিল উগান্ডা।
  • মর্গ্যান ঝড়ে ম্লান বাবর-হারিসের ফিফটি
    বাবর আজম ও হারিস সোহেলের ফিফটিতে লড়াইয়ের পুঁজি পেয়েছিল পাকিস্তান। কিন্তু রান তাড়ায় জয়ের ভিত গড়ে দিলেন জো রুট ও জেমস ভিন্স। বিস্ফোরক ব্যাটিংয়ে বাকিটা সারলেন ওয়েন মর্গ্যান। একমাত্র টি-টোয়েন্টিতে পাকিস্তানকে সহজেই হারাল ইংল্যান্ড।
  • টি-টোয়েন্টিতেও হোয়াইটওয়াশড শ্রীলঙ্কা
    টেস্ট সিরিজে শ্রীলঙ্কা গড়েছিল ইতিহাস। উপমহাদেশের প্রথম দেশ হিসেবে দক্ষিণ আফ্রিকায় জিতেছিল টেস্ট সিরিজ। কিন্তু সীমিত ওভারের ক্রিকেটে পুরোপুরি উল্টো চিত্র। ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজেও হোয়াইটওয়াশড হয়েছে সফরকারীরা। ডোয়াইন প্রিটোরিয়াসের টর্নেডো ইনিংসে বড় সংগ্রহ গড়া দক্ষিণ আফ্রিকা জিতেছে সহজেই।
  • উদানার টর্নেডো ইনিংসের পরও সিরিজ দ.আফ্রিকার
    ঝড়ো ফিফটিতে দলকে লড়াইয়ে পুঁজি গড়ে দিলেন রিজা হেনড্রিকস ও রাসি ফন ডার ডাসেন। রান তাড়ায় শুরু থেকে নিয়মিত উইকেট হারানো শ্রীলঙ্কাকে লড়াইয়ে ফেরালেন ইসুরু উদানা। তবে তার টর্নেডো ইনিংসের পরও বোলারদের সম্মিলিত প্রচেষ্টায় এক ম্যাচ বাকি থাকতে সিরিজ জিতে নিল দক্ষিণ আফ্রিকা।
  • সুপার ওভারে লঙ্কানদের হারাল দ.আফ্রিকা
    কাছ থেকেও তিন স্টাম্পে থ্রো লাগাতে পারলেন না নিরোশান ডিকভেলা। তার অবিশ্বাস্য ব্যর্থতায় শেষ বলে কোনোমতে এক রান নিয়ে ম্যাচ টাই করলেন ইমরান তাহির ও ডেল স্টেইন। সুপার ওভারে ঝড় তুললেন ডেভিড মিলার। দুর্দান্ত এক ওভারে বাকিটা সারলেন লেগ স্পিনার তাহির। শ্রীলঙ্কার বিপক্ষে নাটকীয় জয় পেল দক্ষিণ আফ্রিকা।
  • এবার ৭১ রানেই শেষ উইন্ডিজ
    সেই একই মাঠ, খেলা একই উইকেটে। ওয়েস্ট ইন্ডিজ পেরিয়ে গেল নিজেদের আগের ম্যাচের রানকে। তবে সেই উন্নতিতে স্বস্তি নয়, বরং মিশে থাকল শ্লেষ। ৪৫ রানে অলআউটের বিব্রতকর অভিজ্ঞতার পর এবার ওয়েস্ট ইন্ডিজ গুটিয়ে গেছে ৭১ রানে। ডেভিড উইলি ও মার্ক উডের ক্যারিয়ার সেরা বোলিংয়ে ইংল্যান্ড জিতেছে সহজে।
  • ৪৫ রানে গুটিয়ে উইন্ডিজের রেকর্ড
    সময়ের সবচেয়ে অননুমেয় দল বুঝি এজন্যই বলা হয় ওয়েস্ট ইন্ডিজকে! চার-ছক্কার ঝড়ে বোলারদের গুঁড়িয়ে দিতে পারে যে ব্যাটিং লাইন আপ, তারাই কিনা বিধ্বস্ত হতে পারে এভাবে! ৪৫ রানে গুটিয়ে গিয়ে ওয়েস্ট ইন্ডিজ গড়ল বিব্রতকর রেকর্ড। রেকর্ড গড়া জয়ে ইংল্যান্ড জিতে নিল টি-টোয়েন্টি সিরিজ।
  • কোহলিদের ছাপিয়ে ম্যাক্সওয়েলের বিধ্বংসী সেঞ্চুরি
    লোকেশ রাহুলের ঝড়ো শুরু। বিরাট কোহলির দুর্দান্ত ইনিংস, মহেন্দ্র সিং ধোনির সঙ্গে দুইশ স্ট্রাইক রেটে একশ রানের জুটি। ভারতের বড় স্কোর। সব ছাপিয়ে গেলেন একজন। চতুর্থ ওভারে উইকেটে গিয়ে বিধ্বংসী ব্যাটিংয়ের অবিশ্বাস্য ধারাবাহিকতায় ফিরলেন দলের জয় সঙ্গে নিয়ে। গ্লেন ম্যাক্সওয়েল, অস্ট্রেলিয়ার দারুণ জয়ের নায়ক।
  • মারতে মারতেই রেকর্ড হয়ে গেল: শুভাগত
    দ্রুত কিছু রান তোলার আশায় ছিলেন শুভাগত হোম চৌধুরী। নিজের ওপর আস্থা ছিল, মেটাতে পারবেন সময়ের দাবি। তবে পরিস্থিতি অনুযায়ী খেলতে গিয়ে যে রেকর্ড গড়ে ফেলবেন অতটা ভাবেননি এই অফ স্পিনিং অলরাউন্ডার। জানালেন, দলের প্রয়োজনে মেরে খেলতে গিয়েই হয়ে গেছে টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটসম্যানদের দ্রুততম ফিফটির রেকর্ড।
  • ড্রাফটে নিলেও আজিমকে রাখতে চায় না মোহামেডান
    গত ঢাকা প্রিমিয়ার লিগে মোহামেডানের হয়ে ৬ ম্যাচে উইকেট ছিল ১৮টি। এবারও প্লেয়ার্স ড্রাফট থেকে মোহাম্মদ আজিমকে দলে নেয় মোহামেডান। কিন্তু লিগ শুরুর আগেই এই পেসারকে তার ক্লাব বলে দিয়েছে, নতুন ক্লাব দেখতে। নিজের ভবিষ্যৎ নিয়ে তাই শঙ্কায় আজিম। ক্লাব কর্তৃপক্ষ যদিও আশ্বাস দিচ্ছে ব্যবস্থা করে দেওয়ার।
  • সোহানদের সম্মিলিত প্রচেষ্টায় পেরে উঠল না খেলাঘর
    ম্যাচের একমাত্র ফিফটিতে দলকে লম্বা সময় একাই বয়ে নিলেন রবিউল ইসলাম রবি। শেষ দিকে ছোট্ট ঝড়ো ইনিংস খেললেন মাসুম খান। কিন্তু পেরে উঠল না তাদের দল। নুরুল হাসান সোহান ও অন্য ব্যাটসম্যানদের সম্মিলিত পারফরম্যান্সে যে উচ্চতায় উঠেছিল শেখ জামালের স্কোর, সেটি ছুঁতে পারল না খেলাঘর।
  • রোমাঞ্চকর লড়াইয়ে ভারতকে হারাল অস্ট্রেলিয়া
    গ্লেন ম্যাক্সওয়েলের ফিফটিতে সহজ জয়ের পথে ছিল অস্ট্রেলিয়া। দারুণ এক ওভারে ম্যাচ জমিয়ে তুলেন জাসপ্রিত বুমরাহ। তবে শেষরক্ষা করতে পারেনি ভারত। শেষ ওভারে প্যাট কামিন্স ও জাই রিচার্ডসনের দৃঢ়তায় নাটকীয় এক জয় তুলে নিয়েছে অ্যারন ফিঞ্চের দল।
  • নবির টর্নেডো ইনিংস, রশিদের ইতিহাস
    বিস্ফোরক ব্যাটিংয়ে তৃতীয় টি-টোয়েন্টিতে দলকে দুইশ ছাড়ানো সংগ্রহ এনে দিলেন মোহাম্মদ নবি। বড় লক্ষ্য তাড়ায় আয়ারল্যান্ডকে কক্ষপথে রেখেছিলেন কেভিন ও’ব্রায়েন। তবে শেষটায় জাদু দেখালেন রশিদ খান। টানা চার বলে উইকেট নিয়ে আফগানিস্তানকে এনে দিলেন দারুণ এক জয়। আইরিশদের হোয়াইটওয়াশ করল আফগানরা।
  • জাজাই ঝড়ে রেকর্ড বইয়ে উলট-পালট
    হজরতউল্লাহ জাজাইয়ের টর্নেডো ইনিংসে উলট-পালট হয়ে গেছে রেকর্ড বই। টি-টোয়েন্টির কযেকটি রেকর্ড নতুন করে লিখিয়েছেন আফগানিস্তানের বাঁহাতি এই ওপেনার।
  • অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল নবি
    বাজে শুরুর পর সপ্তম উইকেট জুটির দৃঢ়তায় লড়াই করার মতো একটা পুঁজি পেল আয়ারল্যান্ড। দ্রুত আফগানিস্তানের পাঁচ উইকেট তুলে নিয়ে বোলিংয়ে শুরুটা হল দারুণ। তবে বোলিংয়ে ভালো করা মোহাম্মদ নবি ব্যাটিংয়েও পথ দেখালেন দলকে। অলরাউন্ড নৈপুণ্যে দলকে এনে দিলেন জয়।
  • অবশেষে হচ্ছে বিপিএলের বাইরে টি-টোয়েন্টি টুর্নামেন্ট
    বিপিএলের বাইরে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্টের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা অনেক দিনের। গত মৌসুমেও নিজেদের ইচ্ছের কথা জানিয়েছিল ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম)। ইচ্ছে পূরণ হয়নি সেবার। অবশেষে আলোর মুখ দেখছে সেই টুর্নামেন্ট। ঢাকা প্রিমিয়ার লিগের দলগুলিকে নিয়ে টুর্নামেন্ট শুরু হচ্ছে আগামী সোমবার।
  • সাউদির দুর্দান্ত শেষ ওভারে সিরিজ নিউ জিল্যান্ডের
    প্রাণপণ চেষ্টা করেও পারলেন না দিনেশ কার্তিক ও ক্রুনাল পান্ডিয়া। শেষ ওভারে দারুণ বোলিং করে রোমাঞ্চকর ম্যাচে ব্যবধান গড়ে দিলেন টিম সাউদি। ভারতকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ জিতে নিল নিউ জিল্যান্ড।
  • শেষের জয়ে হোয়াইটওয়াশ এড়াল পাকিস্তান
    শেষ ওভারে শাদাব খানের তিন ছক্কা, পরে বল হাতে গুরুত্বপূর্ণ দুটি উইকেট, মোহাম্মদ আমিরের দারুণ বোলিং, সব মিলিয়ে পাকিস্তানের জয়। যে জয়ে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দল এড়াল হোয়াইটওয়াশ। সিরিজ জিতলেও দক্ষিণ আফ্রিকা হারল শেষ ম্যাচ।
  • সাইফার্টের ঝড়ে ভারতের রেকর্ড ব্যবধানে হার
    ৭ ইনিংস খেলে গড় ৭, এই ছিল টিম সাইফার্টের টি-টোয়েন্টি ব্যাটিং পরিসংখ্যান। প্রথমবার ওপেন করতে নেমে সেই দুঃস্বপ্ন মাটিচাপা দিলেন কিউই কিপার-ব্যাটসম্যান। ওয়ানডেতে পাত্তা না পাওয়া নিউ জিল্যান্ড টি-টোয়েন্টি সিরিজ শুরু করল বড় জয় দিয়ে। ভারত হারল রেকর্ড ব্যবধানে।
  • আরেকটি রোমাঞ্চকর জয়ে সিরিজ দক্ষিণ আফ্রিকার
    একজনের ব্যাট থেকে এসেছে ৯০, আরেকজন করেছেন ফিফটি। দুজনে মিলে শতরানের জুটি। রান তাড়ায় তারপরও হারা যায়? পাকিস্তান হেরেই সেটির প্রমাণ দিল। নেতৃত্বের অভিষেকে ডেভিড মিলারের বিস্ফোরক ইনিংস যেখানে নিয়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকার রান, যথেষ্ট হলো সেটিই। টানা দ্বিতীয় ম্যাচে উত্তেজনাপূর্ণ জয়ে দক্ষিণ আফ্রিকা নিশ্চিত করল সিরিজ জয়।
  • রোমাঞ্চকর লড়াইয়ে জিতে এগিয়ে গেল দ.আফ্রিকা
    ঝড়ো ব্যাটিংয়ে পাওয়া ফিফটিতে দক্ষিণ আফ্রিকাকে বড় সংগ্রহ এনে দিলেন ফাফ দু প্লেসি ও রিজা হেনড্রিকস। ভালো শুরুর পর দিশা হারানো পাকিস্তানকে লড়াইয়ে রাখলেন শোয়েব মালিক। তবে রোমাঞ্চকর লড়াইয়ে দারুণ এক জয় তুলে নিল স্বাগতিকরা।
  • একমাত্র টি-টোয়েন্টিতে নিউ জিল্যান্ডের কাছে হারল শ্রীলঙ্কা
    নিউ জিল্যান্ডের প্রথম চার ব্যাটসম্যানকে চার ওভারের মধ্যে ফেরালেও রান উৎসব থামাতে পারলেন না শ্রীলঙ্কার বোলাররা। আর ব্যাটিংয়ে মাত্র ২৭ রান তুলতেই প্যাভিলিয়নে ফিরলেন তাদের শেষ ছয় ব্যাটসম্যান। একমাত্র টি-টোয়েন্টিতে হারায় কোনো জয় ছাড়াই শেষ হলো লঙ্কানদের সফর।
  • টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব খেলতে হবে বাংলাদেশকে
    র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকায় অস্ট্রেলিয়ায় হতে যাওয়া ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি ‘সুপার টুয়েলভস’ –এ খেলতে পারবে না বাংলাদেশ। সাকিব আল হাসানের দল সরাসরি বিশ্বকাপ নিশ্চিত করতে পারলেও খেলতে হবে গ্রুপ পর্ব থেকে।
  • ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হারাল বাংলাদেশ
    এভিন লুইসের টর্নেডো ইনিংসে উড়ন্ত সূচনা পাওয়া ওয়েস্ট ইন্ডিজকে দুইশ রানের নিচে থামিয়ে আশা জাগিয়েছিলেন বোলাররা। লিটন দাসের ব্যাটে বাংলাদেশের শুরুটা ছিল দারুণ। কিন্তু কিমো পলের ক্যারিয়ার সেরা বোলিংয়ে পথ হারানো বাংলাদেশ পেরে ওঠেনি শেষ পর্যন্ত। হেরে গেছে সিরিজ নির্ধারণী তৃতীয় টি-টোয়েন্টিতে।
  • দুর্দান্ত জয়ে সমতায় বাংলাদেশ
    বিস্ফোরক ব্যাটিংয়ে সুর বেঁধে দিলেন লিটন দাস। তাকে সঙ্গ দিলেন সৌম্য সরকার। শেষটায় মাহমুদউল্লাহর সঙ্গে অবিচ্ছিন্ন এক জুটিতে বাংলাদেশকে রেকর্ড গড়া সংগ্রহ এনে দিলেন সাকিব আল হাসান। বোলিংয়েও সামনে থেকে পথ দেখালেন দলকে। অধিনায়কের ক্যারিয়ার সেরা বোলিংয়ে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজে সমতা ফেরাল বাংলাদেশ।
  • সাকিবময় জয়ে সমতায় বাংলাদেশ
    দুর্দান্ত অলরাউন্ড নৈপুণ্যে সামনে থেকে নেতৃত্ব দিলেন সাকিব আল হাসান। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সমতায় ফিরল বাংলাদেশ।
  • উইন্ডিজের কাছে উড়ে গেল বাংলাদেশ
    ক্যারিবিয়ান ঝড়ে স্রেফ উড়ে গেল বাংলাদেশ। ব্যাটিং-বোলিং কোনো বিভাগেই সাকিব আল হাসানের দল পাত্তা পেল না টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়নদের কাছে। দিশাহীন ব্যাটিংয়ের পর এলোমেলো বোলিংয়ে প্রথম ম্যাচে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। 
  • রোহিত-ধাওয়ান ঝড়ের পর দুর্দান্ত কোহলি
    সিডনির গ্যালারি যেন নীল সমুদ্র। ৩৭ হাজারের বেশি দর্শক, টি-টোয়েন্টিতে এই মাঠের রেকর্ড। কিন্তু দর্শকদের বেশিরভাগই ভারতীয়। সেই নীল সমুদ্রে ঢেউ উঠল রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের উদ্বোধনী জুটির ব্যাটিং তাণ্ডবে। ঢেউ আরও উত্তাল হলো বিরাট কোহলির দারুণ ফিনিশিংয়ে।
  • বৃষ্টিতে ভেসে গেল অস্ট্রেলিয়া-ভারতের টি-টোয়েন্টি
    ভারতের বোলারদের দারুণ লড়াইয়ে জল ঢেলে দিল বৃষ্টি। লম্বা সময় অপেক্ষার পর পরিত্যক্ত হয়ে গেছে অস্ট্রেলিয়া ও ভারতের মধ্য দ্বিতীয় টি-টোয়েন্টি।
  • রোমাঞ্চকর লড়াইয়ে ভারতকে হারাল অস্ট্রেলিয়া
    নানা মোড় ঘুরে ম্যাচ এসেছিল শেষ ওভারের নাটকীয়তায়। ৪ ওভারে ৬০ রানের কঠিন সমীকরণ নেমে এসেছিল ১ ওভারে ১৩ রানের নাগালে। কিন্তু শেষ পর্যন্ত পেরে ওঠেনি ভারত। শেষ ওভারে মার্কাস স্টয়নিসের দারুণ বোলিংয়ে অস্ট্রেলিয়া পেয়েছে রোমাঞ্চকর জয়। এগিয়ে গেছে টি-টোয়েন্টি সিরিজে।
  • মরিস, শামসির নৈপুণ্যে অস্ট্রেলিয়াকে হারাল দ.আফ্রিকা
    দেশের মাটিতে নতুন ভেন্যুর প্রথম আন্তর্জাতিক ম্যাচে পেরে উঠেনি অস্ট্রেলিয়া। ক্রিস মরিস ও তাবরাইজ শামসির নৈপুণ্যে একমাত্র টি-টোয়েন্টিতে স্বাগতিকদের হারিয়েছে দক্ষিণ আফ্রিকা।
  • শেষ বলে ভারতের নাটকীয় জয়
    শিখর ধাওয়ান ও রিশাভ পান্তের ব্যাটে সহজ জয়ের পথে ছিল ভারত। দুই থিতু ব্যাটসম্যানের বিদায়ে হঠাৎ করেই সুযোগ চলে আসে ওয়েস্ট ইন্ডিজের সামনে। টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়নরা টাই করে ম্যাচ নিতে পারতো সুপার ওভারে। কিন্তু তাদের ফিল্ডিং ব্যর্থতায় শেষ বলে নাটকীয় জয় তুলে নেয় স্বাগতিকরা।
  • রোহিতের রেকর্ড সেঞ্চুরিতে সিরিজ ভারতের
    ঝড়ো ব্যাটিংয়ে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডটা নিজের করে নিলেন রোহিত শর্মা। দলকে এনে দিলেন বিশাল সংগ্রহ। বড় লক্ষ্য তাড়ায় ওয়েস্ট ইন্ডিজের কেউই দাঁড়াতে পারলেন না। ভুবনেশ্বর কুমার ও কুলদীপ যাদবদের নিয়ন্ত্রিত বোলিংয়ে সহজ জয়ে সিরিজ নিশ্চিত করল ভারত।
  • নাটকীয় ধসে পাকিস্তানের কাছে হোয়াইটওয়াশড নিউ জিল্যান্ড
    তৃতীয় উইকেট জুটির দৃঢ়তায় ম্যাচ হেলে পড়ে নিউ জিল্যান্ডের দিকে। সান্ত্বনার জয়ের আশা জাগায় দলটি। তবে দুই স্পিনার শাদাব খান ও ইমাদ ওয়াসিমের দারুণ বোলিংয়ে জয় তুলে নেয় পাকিস্তান। কেন উইলিয়ামসনের দলকে হোয়াইটওয়াশ করেছে সরফরাজ আহমেদের দল।
  • ভারতের সঙ্গে লড়াই করে হারল উইন্ডিজ
    ভিন্ন সংস্করণ, ওয়েস্ট ইন্ডিজ মাঠে নামাল প্রায় ভিন্ন চেহারার দল। কিন্তু ওয়ানডে সিরিজের শেষ দুই ম্যাচের মতো ব্যাটিং ধুঁকল আবারও। লড়াই করার মতো পুঁজি না পেলেও বোলাররা চেষ্টা করেছেন সাধ্যমতো। কিন্তু পেরে ওঠেনি ভারতের ব্যাটিং গভীরতার সঙ্গে।
  • আফ্রিদি-হাফিজের নৈপুণ্যে সিরিজ পাকিস্তানের
    দারুণ বোলিংয়ে শাহিন শাহ আফ্রিদি লক্ষ্য রাখলেন নাগালে। ব্যাটিংয়ে ঠাণ্ডা মাথায় পথ দেখালেন মোহাম্মদ হাফিজ। রোমাঞ্চকর লড়াইয়ে নিউ জিল্যান্ডকে হারিয়ে এক ম্যাচ বাকি থাকতে সিরিজ জিতে নিল পাকিস্তান।
  • অস্ট্রেলিয়াকে উড়িয়ে এগিয়ে গেল পাকিস্তান
    বাবর আজমের অপরাজিত ফিফটিতে লড়াইয়ের পুঁজি পাওয়া পাকিস্তান জিতেছে সহজেই। ইমাদ ওয়াসিমের স্পিন ভেল্কি আর ফাহিম আশরাফ ও হাসান আলির পেসে অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে দিয়েছে সরফরাজ আহমেদের দল।
  • শর্টের ব্যাটে অস্ট্রেলিয়ার জয়
    ব্যাটিংয়ে লড়াই করেছেন শাইমান আনোয়ার, ছোট পুঁজি নিয়ে সাধ্যমতো চেষ্টা করেছে বোলাররা। তবে অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জ জানাতে পারেনি সংযুক্ত আরব আমিরাত। ডার্চি শর্টের অপরাজিত ফিফটিতে সহজেই জিতেছে অ্যারন ফিঞ্চের দল।
  • দ. আফ্রিকা-জিম্বাবুয়ের তৃতীয় টি-টোয়েন্টি পরিত্যক্ত
    বৃষ্টিতে ভেসে গেছে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের মধ্যে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি। বৃষ্টির বাধায় বেনোনিতে টস করা সম্ভব হয়নি।
  • সহজ জয়ে টি-টোয়েন্টি সিরিজ দ.আফ্রিকার
    আশা জাগালেও বড় ইনিংস খেলতে পারলেন না ব্রেন্ডন টেইলর, শন উইলিয়ামসরা। অনুজ্জ্বল ব্যাটিংয়ের দিনে জ্বলে উঠতে পারল না জিম্বাবুয়ের বোলিংও। নিয়মিত খেলোয়াড়দের বেশ কয়েক জনকে বিশ্রাম দেওয়া দক্ষিণ আফ্রিকা জিতল সহজেই। ওয়ানডের পর ঘরে তুলে নিল টি-টোয়েন্টি সিরিজ।
  • তাহিরের স্পিন জাদুতে দক্ষিণ আফ্রিকার জয়
    অভিষেকে ব্যাটিংয়ে দ্যুতি ছড়ালেন রাসি ফন ডার ডুসান। তার ঝলমলে ফিফটিতে লড়াইয়ের পুঁজি পেল দক্ষিণ আফ্রিকা। দারুণ বোলিংয়ে জিম্বাবুয়েকে এলোমেলো করে দিলেন ইমরান তাহির। লড়াই করলেন পিটার মুর ও ব্রেন্ডন মাভুটা। তবে প্রথম টি-টোয়েন্টিতে পেরে ওঠেনি অতিথিরা।  
  • হযরতুল্লাহর ঝড়ো ব্যাটিংয়ে সিরিজ আফগানিস্তানের
    আগের ম্যাচে তাণ্ডব চালানো হযরতুল্লাহ ঝড় তুললেন আবারও। তরুণ ওপেনারের বিস্ফোরক ব্যাটিংয়ে লড়াইয়ের পুঁজি পাওয়া আফগানিস্তান জিতলো সহজেই। এক ম্যাচ বাকি থাকতেই সিরিজে হেরে গেল আয়ারল্যান্ড।
  • লঙ্কান স্পিনে গুঁড়িয়ে গেল দক্ষিণ আফ্রিকা
    তিন স্পিনার লাকসান সান্দাকান, আকিলা দনাঞ্জয়া ও ধনাঞ্জয়া ডি সিলভা প্রথমবারের মতো একশ রানের নিচে গুটিয়ে দিলেন দক্ষিণ আফ্রিকাকে। ছোট লক্ষ্য তাড়ায় হঠাৎ দিক হারানো শ্রীলঙ্কা জিতলো দিনেশ চান্দিমালের দৃঢ়তায়।
  • র‌্যাঙ্কিংয়ে তামিম-সাকিবের উন্নতি
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়ে দারুণ অবদান সাকিব আল হাসান ও তামিম ইকবালের। মাঠে তাদের সাফল্যের ছাপ পড়েছে র‌্যাঙ্কিংয়ে। আইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছে দুই বাঁহাতি ব্যাটসম্যান।
  • বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে বাংলাদেশের সিরিজ জয়
    বিস্ফোরক উদ্বোধনী জুটি। লিটন দাসের ব্যাটিং তাণ্ডব। রেকর্ড গড়া দ্রুততায় দলের শুরু। দারুণ বোলিংয়ের স্বস্তিতে শেষ। ম্যাচের প্রায় পুরোটায় আত্মবিশ্বাসী পদচারণা। যে সংস্করণে এখনও শক্ত নয় পায়ের নিচে জমিন, এবার সেই টি-টোয়েন্টিতেই বাংলাদেশের দাপুটে পারফরম্যান্সে কুপোকাত বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • দারুণ জয়ে সমতায় ফিরল বাংলাদেশ
    যুক্তরাষ্ট্রে পা রেখে সাকিব আল হাসান বলেছিলেন, প্রবাসী বাংলাদেশিদের সমর্থন নিয়ে এখানে মজায় খেলবে দল। মাঠে সেই মজা জমল ভালোই। দারুণ ব্যাটিং বোলিংয়ে সামনে থেকে নেতৃত্ব দিলেন সাকিব। তামিম ইকবাল খেললেন দুর্দান্ত ইনিংস। শেষ দিকে স্নায়ুর চাপে জিতলেন বোলাররা। জিতল বাংলাদেশ।
  • বাংলাদেশকে পাত্তাই দিল না উইন্ডিজ
    প্রথম ওভারেই আউট দুই ওপেনার। পরের দুই ব্যাটসম্যানও নেই ষষ্ঠ ওভারে। একাদশ ওভারে একশ ছুঁয়েও ধুঁকতে ধুঁকতে থমকে যাওয়া দেড়শর নিচে। ব্যাটিং উইকেটে মুখ থুবড়ে পড়ল বাংলাদেশের ব্যাটিং। পরে বৃষ্টিতে আরও সহজ হয়ে যাওয়া সমীকরণে সহজেই জিতল ওয়েস্ট ইন্ডিজ।
  • ৯০০ ছুঁয়ে ফিঞ্চের ইতিহাস
    নিজেকে ছাড়িয়ে গড়েছেন টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড। অ্যারন ফিঞ্চকে তা এনে দিল ইতিহাস গড়ার সম্মান। সদ্য সমাপ্ত ত্রিদেশীয় সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে ৭৬ বলে ১৭২ রানের ইনিংসটির পর অস্ট্রেলিয়ান ওপেনার ছুঁয়েছিলেন ৯০০ রেটিং পয়েন্ট। আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে প্রথমবার এই মাইলফলকের দেখা পেলেন কেউ।
  • রোহিতের রেকর্ড ছোঁয়া সেঞ্চুরিতে সিরিজ ভারতের
    ছোট মাঠ, দ্রুতগতির আউটফিল্ড। উইকেটে ঘাস আছে বটে, তবে বেশিরভাগই বাদামী। বল ব্যাটে এসেছে দারুণভাবে। আয়োজন ছিল রান উৎসবের, তাতে মেতে উঠেছিল দুই দলই। তবে সবাইকে ছাড়িয়ে গেছেন রোহিত শর্মা। দুর্দান্ত সেঞ্চুরিতে ছুঁয়েছেন রেকর্ড। সিরিজ নির্ধারণী ম্যাচে জিতিয়েছেন ভারতকে।
  • ফখরের ব্যাটে রেকর্ড গড়ে চ্যাম্পিয়ন পাকিস্তান
    দুই দলের আগের লড়াইয়ে নায়ক ছিলেন ফখর জামান। সেটি ছিল আগে ব্যাট করে। ফাইনালে চ্যালেঞ্জ ছিল আরও বেশি। বড় ম্যাচের চাপ শুধু নয়, জিততে হল গড়তে হতো রান তাড়ার রেকর্ড। কিন্তু কঠিন চ্যালেঞ্জে আরও উত্তাল ফখরের ব্যাট। দুর্দান্ত এক ইনিংস খেলে বাঁহাতি ওপেনার পাকিস্তানকে এনে দিলেন শিরোপা।
  • হেলসের ব্যাটে ভারতকে হারিয়ে সমতায় ইংল্যান্ড
    জয়ের জন্য শেষ ওভারে প্রয়োজন ১২ রান। বল হাতে ভুবনেশ্বর কুমার। আগের ৩ ওভারে দিয়েছেন কেবল ৭ রান, দেননি কোনো বাউন্ডারি। কিন্তু শেষ ওভারে প্রথম বলেই ছক্কায় বল হারালেন অ্যালেক্স হেলস। পরের বলে বাউন্ডারি। দারুণ খেলে দলকে টেনে নিয়েছিলেন হেলস, শেষ ওভারেও তিনিই নায়ক। ইংল্যান্ড ফিরল সিরিজে।
  • সহজ ম্যাচ কঠিন করে জিতল অস্ট্রেলিয়া
    অবশেষে গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাটে ঝড়। ট্রাভিস হেডের ব্যাটে দায়িত্ববোধ। সহজ জয়ের পথে দল। সেই মসৃণ পথ আবার বন্ধুর করে তুললেন নিজেরাই। জমে গেল ম্যাচ। কিন্তু নিজেদের কাজটা ঠিকঠাক করতে পারল না জিম্বাবুয়েও। ক্যাচ ফসকাল, রান আউটের সুযোগ হাতছাড়া হলো। শেষ পর্যন্ত জিতল অস্ট্রেলিয়াই।
  • ফাইনালের আগে অস্ট্রেলিয়াকে হারাল পাকিস্তান
    দুই দল আগেই নিশ্চিত করেছে ফাইনাল। ম্যাচটি ছিল একরকম পোশাকি মহড়া। পাকিস্তানের জন্য ছিল কিছু হিসাব চুকানোর ম্যাচও। প্রথম লড়াইয়ে তারা উড়ে গিয়েছিল অস্ট্রেলিয়ার কাছে। এবার দারুণ জয়ে পাকিস্তান নিল প্রতিশোধ। ফাইনালের জন্য পেল আত্মবিশ্বাসের রসদও।
  • কুলদীপের বোলিং জাদুর পর রাহুলের ঝড়ো সেঞ্চুরি
    ইংল্যান্ডের বিস্ফোরক ব্যাটিং লাইনআপকে জাদুকরী বোলিংয়ে বিভ্রান্ত করলেন কুলদীপ যাদব। ইংলিশ বোলারদের পাত্তাই দিলেন না লোকেশ রাহুল। সীমিত ওভারের ক্রিকেটে অপ্রতিরোধ্য মনে হতে থাকা ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে সফর শুরু করল ভারত।
  • টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের রেকর্ড ফিঞ্চের
    টি-টোয়েন্টিতে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ড নতুন করে গড়েছেন অ্যারন ফিঞ্চ। মঙ্গলবার ত্রিদেশীয় সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে ৭৬ বলে ১৭২ রান করেন অস্ট্রেলিয়ার এই ব্যাটসম্যান।
  • স্ট্যানলেক-ফিঞ্চ পাত্তাই দিলেন না পাকিস্তানকে
    গতি আর বাউন্সে বিলি স্ট্যানলেক গুঁড়িয়ে দিলেন পাকিস্তানের টপ অর্ডার। অ্যারন ফিঞ্চের ব্যাটিং ঝড়ে বিধ্বস্ত পাকিস্তানের বোলিং। টানা আট টি-টোয়েন্টি জিতে উড়তে থাকা পাকিস্তানকে মাটিতে নামিয়ে আনল অস্ট্রেলিয়া।
  • আয়ারল্যান্ডকে উড়িয়ে ভারতের সবচেয়ে বড় জয়
    দলে ফেরা লোকেশ রাহুল এনে দিলেন ঝড়ো শুরু। সুরেশ রায়না মাঝে টানলেন দলকে। শেষটায় ঝড় তুলে ভারতকে বড় সংগ্রহ এনে দিলেন হার্দিক পান্ডিয়া। আয়ারল্যান্ডের ইনিংসের শুরুতেই ছোবল দিলেন পেসাররা। বাকিটা সারলেন দুই রিস্ট স্পিনার। স্বাগতিকদের উড়িয়ে দিয়ে সিরিজ জিতল বিরাট কোহলির দল।
  • বাটলার ঝড়ে অস্ট্রেলিয়াকে হারাল ইংল্যান্ড
    শুরুতে ঝড় তুললেন জস বাটলার ও জেসন রয়। শেষ করলেন অ্যালেক্স হেলস। অস্ট্রেলিয়ার হয়ে একাই লড়লেন অ্যারন ফিঞ্চ। তাতে কমল কেবল ব্যবধান। আদিল রশিদের লেগ স্পিনে একমাত্র টি-টোয়েন্টিতে সহজেই জিতল ইংল্যান্ড।
  • রোহিত-ধাওয়ানের ব্যাটে পাত্তাই পেল না আয়ারল্যান্ড
    টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে আয়ারল্যান্ড পড়ে আছে ১৭ নম্বরে; এমনকি হংকং, ওমানেরও পেছনে। ছোট সংস্করণে যদিও সামর্থ্যের ব্যবধান কম, তিনে থাকা ভারতের সঙ্গে আইরিশদের লড়াইটা তবু ছিল একরকম অসম। মাঠের পারফরম্যান্সেও পড়ল সেটির প্রতিফলন। রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের বিধ্বংসী উদ্বোধনী জুটির পর ভারতের নাগালই পায়নি আয়ারল্যান্ড।
  • ত্রয়ীর ঝড়ে আয়ারল্যান্ডের প্রথম জয়
    ওপেনিংয়ে ঝড় তুললেন পল স্টার্লিং, তিনে নেমে অ্যান্ড্রু বালবার্নি। পাঁচে নেমে ঝড়েই শেষ করলেন গ্যারি উইলসন। এই ত্রয়ীর দারুণ ব্যাটিংয়ে র‌্যাঙ্কিংয়ের এগারোয় থাকা স্কটল্যান্ডকে হারাল সতেরোয় থাকা আয়ারল্যান্ড।
  • স্কটল্যান্ডকে সহজেই হারাল পাকিস্তান
    শোয়েব মালিকের ব্যাটে ঝড় উঠল আবারও। তবে আগের ম্যাচের মতো এবার সঙ্গী পেলেন না সরফরাজ আহমেদ বা কাউকে। পাকিস্তানের স্কোরও তাই হলো না খুব বড়। তবে জয়টা হলো আগের দিনের চেয়ে অনেক বড়। পাকিস্তানী বোলিংয়ের সামনে যে দাঁড়াতেই পারল না স্কটল্যান্ড।
  • নেদারল্যান্ডসের কাছে হেরেই চলেছে আয়ারল্যান্ড
    নেদারল্যান্ডসের সঙ্গে কোনোভাবেই পেরে উঠছে না আয়ারল্যান্ড। রোয়েলফ ফন ডার মারউইয়ের অলরাউন্ড নৈপুণ্যে আরও একবার তাদের হারাল ডাচরা।
  • অভিষেকে ঝড় তুলেও আয়ারল্যান্ডকে জেতাতে পারলেন না সিমি
    বল হাতে দুর্দান্ত বোলিংয়ে নিয়েছিলেন ৩ উইকেট। ব্যাটিংয়ে নামলেন আট নম্বরে। দল তখন খাদের কিনারায়। সেখান থেকে অসাধারণ ব্যাটিংয়ে দলকে নিয়ে গিয়েছিলেন জয়ের কাছে। শেষ পর্যন্ত পারলেন না সিমি সিং। পারল না আয়ারল্যান্ডও। রোমাঞ্চ জাগানিয়া ম্যাচে জিতল নেদারল্যান্ডস।
  • নিজেকে ছাড়িয়ে আরও এগিয়ে রশিদ
    শীর্ষে তার নাম আগে থেকেই। এবার নিজেকে ছাড়িয়ে যাওয়ার পালা। রেটিং পয়েন্ট আরও বেড়েছে। আরও সংহত হয়ছে অবস্থান। আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ে আপাতত সবার ধরাছোঁয়ার বাইরে রশিদ খান।
  • পাকিস্তানকে হারালে স্কটল্যান্ড টপকে যাবে বাংলাদেশকে
    হাতছানি ছিল আফগানিস্তানকে টপকে যাওয়ার। কিন্তু টি-টোয়েন্টির বাংলাদেশ যেন উল্টো রথের যাত্রী। সিরিজে হোয়াইটওয়াশ হয়ে শঙ্কা এখন আরও অবনমনের। পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের একটিতে জিতলেও স্কটল্যান্ড আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে টপকে যাবে বাংলাদেশকে।
  • হোয়াইটওয়াশ এড়াতে পারল না বাংলাদেশ
    আরিফুল হকের দারুণ শট হাওয়ায় ভেসে ছুটছিল সীমানার ওপারে। দুর্দান্ত ক্ষীপ্রতায় সেই বল মাটিতে নামালেন ফিল্ডার শফিকউল্লাহ। মাটিতে পড়ে আবার সীমানায় যেতে থাকা বলও ফেরালেন পরিমড়ি করে। চার নাকি চার নয়? তৃতীয় আম্পায়ারের রায়, বাউন্ডারি নয়। কেবল দুই রান। বাংলাদেশের হতাশার ষোলকলা তাতে পূর্ণ হলো। শেষ ম্যাচেও ধরা দিল না জয়। বাংলাদেশকে হোয়াইটওয়াশ করেই ছাড়ল আফগানিস্তান।
  • রোমাঞ্চকর লড়াইয়ে পারল না বাংলাদেশ
    সাকিব আল হাসান ও নাজমুল ইসলামের নিয়ন্ত্রিত বোলিংয়ে লক্ষ্যটা ছিল ধরাছোঁয়ার মধ্যে। দ্রুত চার উইকেট হারিয়ে বিপদে পড়লেও জয়ের সম্ভাবনা জাগান মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। কিন্তু শেষ পর্যন্ত পার্থক্য গড়ে দিলেন রশিদ খান। শেষ বলের নাটকীয় লড়াইয়ে ১ রানে হেরে গেল বাংলাদেশ।
  • আফগানদের কাছে সিরিজ হেরেই বসল বাংলাদেশ
    আবু হায়দার রনির ক্যামিওতে লড়ার মতো রান। বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে আশার পালে হাওয়া। কিন্তু শেষ পর্যন্ত পেরে উঠল না বাংলাদেশ। রশিদ খানের দুর্দান্ত বোলিং গড়ে দিয়েছিল যে ভিত, সেখানে দাঁড়িয়ে মোহাম্মদ নবির দারুণ ফিনিশিংয়ে জিতল আফগানিস্তান। প্রথম দুই ম্যাচেই জিতে নিল সিরিজ।
  • বাংলাদেশকে হারিয়ে সিরিজ আফগানিস্তানের
    ছোট পুঁজি নিয়ে বোলাররা লড়াই করল সাধ্যমতো। সবার মিলিত চেষ্টায় জাগিয়েছিল রোমাঞ্চের আশা। কিন্তু মোহাম্মদ নবির টর্নেডো ইনিংসে ৭ বল বাকি থাকতেই দারুণ এক জয় তুলে নিল আফগানিস্তান। সিরিজ জিতল এক ম্যাচ হাতে রেখেই।
  • আফগানদের সঙ্গে লড়াই করতেও পারল না বাংলাদেশ
    বোলিংয়ে ব্যর্থতা শুরু আর শেষে। ব্যাটিংয়ের ব্যর্থতা পুরো ইনিংস জুড়েই। ফিল্ডিংও হলো না খুব দারুণ কিছু। তিন বিভাগেই আফগানদের দাপটে অসহায় বাংলাদেশ পারল না লড়াই করতেও। হতাশার হারে সিরিজ শুরু হলো বাংলাদেশের।
  • ব্যাটিং-বোলিং ব্যর্থতায় হতাশার হারে বাংলাদেশের শুরু
    বোলাররা লক্ষ্যটা ছোট রাখতে পারলেন না। তারপরও ১৬৮ রান পেরিয়ে যাওয়া অসম্ভব ছিল না। কিন্তু তার জন্য যে শুরু দরকার ছিল, তা পায়নি বাংলাদেশ। মিডল অর্ডারও পারেনি সময়ের দাবি মেটাতে। ব্যাটসম্যানরা পুঁজি এনে দেওয়ার পর রশিদ খানের দারুণ বোলিংয়ে অনায়াস জয় পেয়েছে আফগানিস্তান।
  • অসাধারণ এক ডাবলের সামনে সাকিব
    এবারের আইপিএল শুরুর আগে দুটি মাইলফলকের হাতছানি ছিল সাকিব আল হাসানের সামনে। একটির দেখা পেয়ে গেছেন। আরেকটি থেকে আছেন স্রেফ এক পা দূরে। সেটি হয়ে গেলেই সাকিব পূরণ করবেন টি-টোয়েন্টি ক্রিকেটে অসাধারণ এক ডাবল।
  • পাকিস্তানে হোয়াইটওয়াশড ওয়েস্ট ইন্ডিজ
    সিরিজে প্রথমবারের মতো আগে ব্যাট করার সুযোগ পেয়ে দেড়শ ছাড়ানো সংগ্রহ গড়ল ওয়েস্ট ইন্ডিজ। তবে দুই ওপেনারের ঝড়ো ব্যাটিংয়ে সহজ জয় তুলে নিল পাকিস্তান।
  • রেকর্ড গড়ে পাকিস্তানের সিরিজ জয়
    সিরিজের প্রথম ম্যাচে স্পর্শ করেছিল নিজেদের ইতিহাসে আগের সর্বোচ্চ রান। বাবর আজম ও হুসাইন তালাতের দারুণ ব্যাটিংয়ে পরদিনই রেকর্ডটাকে নতুন করে লিখল পাকিস্তান। আগের ম্যাচের চেয়ে এবার ব্যাটিং ভালো হল ওয়েস্ট ইন্ডিজেরও। তবে এবারও লক্ষ্যের ধারে কাছে যেতে পারেনি তারা।
  • বড় পরাজয়ে উইন্ডিজের বিব্রতকর রেকর্ড
    নিয়মিত খেলোয়াড়দের অনেককে ছাড়া পাকিস্তানে খেলতে এসে দাঁড়াতেই পারল না ওয়েস্ট ইন্ডিজ। টি-টোয়েন্টিতে নিজেদের সর্বনিম্ন রানে অলআউট হয়েছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। টি-টোয়েন্টির ইতিহাসে রানের দিক থেকে দ্বিতীয় সর্বোচ্চ ব্যবধানে জয় পেয়েছে সরফরাজ আহমেদের দল।
  • পাকিস্তানে যাচ্ছেন না হোল্ডার-গেইলরা
    সিরিজ চলে এসেছে দোরগোড়ায়, অথচ দলই ঘোষণা করছিল না ওয়েস্ট ইন্ডিজ। সিরিজ নিয়েও তাই জমেছিল অনিশ্চয়তার মেঘ। অবশেষে পাকিস্তানকে স্বস্তি দিয়ে দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ। তবে নিরাপত্তাজনিত কারণে এই সফরে যাচ্ছেন না শীর্ষ ক্রিকেটারদের অনেকেই।
  • শেষ বলে ছক্কায় হারল বাংলাদেশ
    ২০০৯ সালের জানুয়ারির সেই বিষণ্ন বিকেল। কিংবা ৯ বছর পর এই জানুয়ারির হতাশার রাত। ২০১২ ও ২০১৬ সালে দুটি এশিয়া কাপের ফাইনালে হারের ক্ষত। ফাইনালে একটির পর একটি হারের হতাশার স্মৃতিতে যোগ হলো নতুন অধ্যায়। আবার কাছে গিয়েও না পাওয়ার যন্ত্রণায় পুড়ল বাংলাদেশ। শেষ বলে ছক্কায় ভারতকে ফাইনাল জেতালেন দিনেশ কার্তিক।
  • নাটকের শেষ অঙ্কে হারল বাংলাদেশ
    অসাধারণ এক ওভারে বাংলাদেশের দিকে ম্যাচ ঘুরিয়ে দিয়েছিলেন মুস্তাফিজুর রহমান। রুবেল হোসেনের ওভার থেকে দুটি করে চার-ছক্কায় ২২ রান তুলে নিয়ে ভারতকে ম্যাচে ফেরান দিনেশ কার্তিক। নাটকীয় শেষ ওভারে ব্যবধান গড়ে দেন এই কিপার-ব্যাটসম্যানই। সৌম্য সরকারের শেষ বলে ছক্কা হাঁকিয়ে ভারতে এনে দেন দারুণ জয়। আর আরেকটি ফাইনালে হারের বেদনায় পুড়ল বাংলাদেশ।
  • রুদ্ধশ্বাস জয়ে ফাইনালে বাংলাদেশ
    মুশফিকুর রহিমের প্রায়শ্চিত্ত হয়ে গিয়েছিল শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে। মাহমুদউল্লাহর হবে না? বেঙ্গালুরুতে ভারতের বিপক্ষে সেই ম্যাচের মতোই মঞ্চ ছিল প্রস্তুত। উন্মত্ত গ্যালারিতে গর্জন। উত্তেজনার বারুদে মাঠে আগুনের ফুলকি। প্রায়শ্চিত্তের এমন সুযোগ আর কবে মিলবে! ইসুরু উদানার বলে দুর্দান্ত ফ্লিকে মাঠের বাইরে মাহমুদউল্লাহ আছড়ে ফেললেন যেন বেঙ্গালুরুর যন্ত্রণা। বাংলাদেশের ক্রিকেটীয় রূপকথায় চিরস্থায়ী জায়গা পেয়ে গেল একটি ছক্কা। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে উঠল বাংলাদেশ।
  • নাটকীয় জয়ে ফাইনালে বাংলাদেশ
    বোলিংয়ে অসাধারণ শুরুর পরও লক্ষ্যটা ছোট রাখা যায়নি। তবে রান তাড়ায় দারুণ ফিফটিতে দলকে জয়ের পথে রাখেন তামিম ইকবাল। দুর্দান্ত এক ইনিংসে দলকে অসাধারণ এক জয় এনে দেন মাহমুদউল্লাহ।
  • ভারতকে হারানো গেল না এবারও
    মুশফিকুর রহিম কথা রাখলেন। সেরা সময়ের প্রতিশ্রুতি দেওয়ার পর খেললেন আরও একটি দুর্দান্ত ইনিংস। তবে কথা রাখতে পারল না দল। সবার পারফরম্যান্স গাঁথা হলো না এক সুতোয়, দেখা গেল না ‘বাংলাদেশি ব্র্যান্ড’। প্রাপ্তি তাই পরাজয়। টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে জয় রয়ে গেল অধরাই।
  • এবার জেতাতে পারলেন না মুশফিক
    প্রাণপণ চেষ্টা করেছিলেন মুশফিকুর রহিম। কিন্তু একার চেষ্টায় দলকে জয়ের বন্দরে নিতে পারেননি। বাংলাদেশকে ১৭ রানে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে উঠেছে ভারত।
  • ভারতের টানা দ্বিতীয় জয়
    পাঁচ ম্যাচের ছোট্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো চার উইকেট নিলেন শার্দুল ঠাকুর। ভারতের লক্ষ্যটা রাখলেন হাতের নাগালে। ব্যাটিংয়ে দিনেশ কার্তিককে নিয়ে বাকিটা সারলেন মনিশ পান্ডে।
  • বাংলাদেশের ছক্কার রেকর্ড
    প্রথমবারের মতো কোনো টি-টোয়েন্টিতে দুই অঙ্কের ঘরে গেল বাংলাদেশের ছক্কার সংখ্যা। দলীয় রেকর্ডের দিনে দেশের হয়ে সর্বোচ্চ ছক্কার রেকর্ড স্পর্শ করেছেন লিটন দাস।
  • বাংলাদেশের রেকর্ডের ম্যাচ
    ত্রিদেশীয় সিরিজে শ্রীলঙ্কাকে হারিয়ে ইতিহাস গড়ার ম্যাচে ধরা দিল দুটি রেকর্ড। টি-টোয়েন্টিতে নিজেদের সর্বোচ্চ রানের লক্ষ্য তাড়া করে জিতল বাংলাদেশ। একই সঙ্গে ক্রিকেটের সবচেয়ে ছোট সংস্করণে করল নিজেদের সর্বোচ্চ রান।
  • মুশফিক বীরত্বে বাংলাদেশের অবিস্মরণীয় জয়
    সিঙ্গেল নিয়ে দলকে জিতিয়ে দু হাত উঁচিয়ে হুংকার ছুঁড়লেন মুশফিকুর রহিম। প্রায় ৩০ হাজার দর্শকে ভরা গ্যালারি স্তব্ধ। সেই নীরবতায় মুশফিকের গর্জন আরও তীব্রভাবে ছড়িয়ে গেল চারপাশে। এ যেন হারের বলয় ভাঙার চিৎকার। দুঃসময়কে পাল্টা জবাব দেওয়ার চিৎকার। অসাধারণ এক জয়ের আনন্দ-চিৎকার। ক্যারিয়ারের অন্যতম সেরা ইনিংস খেলে বাংলাদেশকে জেতালেন মুশফিক।
  • ইতিহাস গড়ে জিতল বাংলাদেশ
    শুরুতে পথ দেখালেন লিটন দাস, তামিম ইকবাল। শেষ করলেন মুশফিকুর রহিম। শ্রীলঙ্কার দেওয়া ২১৫ রানের লক্ষ্য তাড়া করে জিতল বাংলাদেশ।
  • ভারতের কাছে হেরে বাংলাদেশের শুরু
    ম্যাচের আগে শোনা গেছে আশার জয়গান। অধিনায়কের কণ্ঠে ছিল কিছু করে দেখানোর প্রত্যয়। ২২ গজে ফুটে উঠল সেসবের সামান্যই। নতুন টুর্নামেন্টে নতুন শুরু নয়, দেখা গেল গত কিছুদিনের বিবর্ণ বাংলাদেশের প্রতিচ্ছবিই। ভারতের বিপক্ষে হেরে শুরু হলো ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের পথচলা।
  • ব্যাটসম্যানদের ব্যর্থতায় হারল বাংলাদেশ
    ব্যাটিং ব্যর্থতায় বড় সংগ্রহ পায়নি বাংলাদেশ। মাঝারি পুঁজি নিয়ে লড়াই করেছে বোলাররা। কিন্তু ধাওয়ানের ফিফটিতে সহজেই ৬ উইকেটে জিতেছে ভারত।
  • টি-টোয়েন্টি দলে ইমরুল, তাসকিন, নুরুল
    ইঙ্গিত মিলেছিল আগেই। টি-টোয়েন্টি দলে ফেরানো হবে অভিজ্ঞদের। সেটাই হয়েছে; দলে ফিরেছেন ইমরুল কায়েস, তাসকিন আহমেদ, নুরুল হাসান ও মেহেদী হাসান মিরাজ।
  • সাকিবকে সরিয়ে শীর্ষে ম্যাক্সওয়েল
    চোটের কারণে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ খেলতে পারেননি সাকিব আল হাসান। অন্যদিকে ত্রিদেশীয় ট্রান্স-তাসমান টি-টোয়েন্টি সিরিজে দুর্দান্ত পারফর্ম করেছেন গ্লেন ম্যাক্সওয়েল। দুটি মিলিয়ে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে এল পরিবর্তন। সাকিবকে দুইয়ে নামিয়ে এক নম্বর এখন ম্যাক্সওয়েল।
  • রায়না, ভুবনেশ্বরের নৈপুণ্যে সিরিজ ভারতের
    জয় দিয়ে দক্ষিণ আফ্রিকা সফর শেষ করল ভারত। ওয়ানডের পর সীমিত ওভার ক্রিকেটের আরেক সংস্করণ টি-টোয়েন্টিতেও সিরিজ জিতেছে অতিথিরা।
  • ক্লাসেন-দুমিনি ঝড়ে ভারতকে হারাল দ.আফ্রিকা
    ক্যারিয়ার সেরা ব্যাটিং করলেন মনিশ পান্ডে, ফিফটি পেলেন মহেন্দ্র সিং ধোনি। তাদের ব্যাটে বড় সংগ্রহ গড়া ভারত লড়াই করলো প্রাণপণে। কিন্তু হাইনরিখ ক্লাসেনের টর্নেডো ইনিংস আর জেপি দুমিনির দায়িত্বশীল ব্যাটিংয়ে শেষ হাসি হেসেছে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় টি-টোয়েন্টি জিতে সিরিজ বাঁচিয়ে রেখেছে স্বাগতিকরা।
  • ত্রিদেশীয় সিরিজের শিরোপা অস্ট্রেলিয়ার
    ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। অ্যাশটন অ্যাগারের দারুণ বোলিংয়ের পর ডার্চি শর্টের ফিফটিতে ফাইনালে নিউ জিল্যান্ডকে হারিয়েছে দলটি।
  • টি-টোয়েন্টিতে মাশরাফিকে চান বোর্ড প্রধান
    টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়া মাশরাফি বিন মুর্তজাকে আবার এই সংস্করণে দেখতে চান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান।
  • ধাওয়ান ঝড়ের পর ভুবনেশ্বরের ছোবল
    বিস্ফোরক ব্যাটিংয়ে পথ দেখালেন শিখর ধাওয়ান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমবারের মতো দুইশ ছাড়াল ভারত। ভুবনেশ্বর কুমারের ক্যারিয়ার সেরা বোলিংয়ে প্রথম টি-টোয়েন্টিতে সহজ জয় পেল বিরাট কোহলির দল। 
  • রেকর্ড ব্যবধানের হারে শেষ হতাশার সিরিজ
    শেষ ম্যাচটায় ছিল কিছু পাওয়ার সুযোগ। বাংলাদেশ উল্টো হারাল আরও কিছু। বাজে বোলিংয়ের সঙ্গে পাল্লা দিয়ে বাজে ব্যাটিং। হতাশাময় সিরিজের শেষটায় বাংলাদেশ পা রাখল যেন ব্যর্থতার সব সোপানে। শেষ ম্যাচে রেকর্ড ব্যবধানের জয়ে টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করল শ্রীলঙ্কা।
  • রোমাঞ্চকর লড়াই জিতেও বাদ ইংল্যান্ড
    অধিনায়ক ওয়েন মর্গ্যানের ফিফটিতে রোমাঞ্চকর লড়াইয়ে নাটকীয় জয় পেল ইংল্যান্ড। অতিথিদের সঙ্গে পেরে না উঠলেও দ্বিতীয় দল হিসেবে ফাইনাল নিশ্চিত করেছে নিউ জিল্যান্ড। 
  • শেষেও বাংলাদেশের বড় হার
    ত্রিদেশীয় সিরিজের শেষ ভাগ থেকে দিশা হারানো বাংলাদেশ কক্ষপথে ফিরতে পারেনি শেষটায়ও। বোলিং-ব্যাটিং ব্যর্থতায় দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কার কাছে বড় ব্যবধানে হেরেছে স্বাগতিকরা।
  • কোহলির আরেকটি সেঞ্চুরিতে দ.আফ্রিকাকে উড়িয়ে দিল ভারত
    ছয় ম্যাচের সিরিজে তৃতীয় সেঞ্চুরি পেলেন বিরাট কোহলি। অধিনায়কের ঝড়ো ব্যাটিংয়ে উড়ে গেল দক্ষিণ আফ্রিকা। শার্দুল ঠাকুরের দারুণ বোলিংয়ে স্বাগতিকদের কম রানে গুটিয়ে দেওয়া ভারত জিতল সহজেই।
  • নিউ জিল্যান্ডকে উড়িয়ে অস্ট্রেলিয়ার রেকর্ড জয়
    মার্টিন গাপটিলের সেঞ্চুরিতে টি-টোয়েন্টিতে নিজেদের সর্বোচ্চ রানের রেকর্ড স্পর্শ করেও জিততে পারল না নিউ জিল্যান্ড। ডেভিড ওয়ার্নার ও ডার্চি শর্টের বিস্ফোরক ব্যাটিংয়ে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ড গড়ল অস্ট্রেলিয়া।
  • রেকর্ড গড়ে বাংলাদেশকে হারাল শ্রীলঙ্কা
    সৌম্য সরকারের প্রথম ফিফটি। মুশফিকুর রহিমের ক্যারিয়ার সর্বোচ্চ রান। নেতৃত্বের অভিষেকে ব্যাটে উজ্জ্বল মাহমুদউল্লাহ। তিনে মিলে বাংলাদেশ গড়েছিল টি-টোয়েন্টিতে নিজেদের সর্বোচ্চ স্কোর। দল দেখছিল আশার আলো। কিন্তু সেই আলো নিভে গেছে লঙ্কানদের ব্যাটিং তাণ্ডবে। বাংলাদেশের রেকর্ড ছাপিয়ে শ্রীলঙ্কা জিতেছে রেকর্ড গড়ে।
  • রেকর্ড ইনিংস গড়েও হারল বাংলাদেশ
    টি-টোয়েন্টিতে নিজেদের সর্বোচ্চ সংগ্রহ গড়েও বড় ব্যবধানে হারতে হলো বাংলাদেশকে। স্বাগতিকদের বোলিং এলোমেলো করে দিয়ে ২০ বল বাকি থাকতে ৬ উইকেটের সহজ জয় পেয়েছে শ্রীলঙ্কা।
  • রোহিতের সেঞ্চুরিতে সিরিজ ভারতের
    আগের চার ম্যাচে অনুজ্জ্বল রোহিত শর্মা জ্বলে উঠলেন দলের প্রয়োজনের সময়। দারুণ সেঞ্চুরিতে দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। এক ম্যাচ পরেই চেনা ছন্দে দেখা গেল ভারতের রিস্ট স্পিনারদের। তাদের নৈপুণ্যে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জিতল ভারত।
  • উইলিয়ামসনের ব্যাটে নিউ জিল্যান্ডের জয়
    টি-টোয়েন্টিতে সময়টা ভালো কাটছিল না কেন উইলিয়ামসনের। সাবেক ক্রিকেটারদের প্রবল সমালোচনার মুখে পড়েছিলেন নিউ জিল্যান্ড অধিনায়ক। দারুণ এক ইনিংসে যেন সব সমালোচনার জবাব দিলেন উইলিয়ামসন। তার ঝড়ো ফিফটিতে ইংল্যান্ডকে হারাল নিউ জিল্যান্ড।
  • টি-টোয়েন্টির নেতৃত্বেও মাহমুদউল্লাহ
    অধিনায়কের অনুস্থিতিতে স্বয়ংক্রিয়ভাবেই নেতৃত্ব পাওয়ার কথা সহ-অধিনায়কের। সহকারীর পদটি রাখাই হয় সেজন্য। তবে ধারা ধরে রাখার পথে হাঁটল না বিসিবি। বাংলাদেশ টি-টোয়েন্টি দলের সহ-অধিনায়ক তামিম ইকবাল হলেও চোট পাওয়া সাকিব আল হাসানের বদলে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে নেতৃত্ব দেবেন মাহমুদউল্লাহ।
  • ইংল্যান্ডকে উড়িয়ে ফাইনালে অস্ট্রেলিয়া
    ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে সবার আগে ফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া।
  • টি-টোয়েন্টি দলে অনেক পরিবর্তন
    নতুন চেহারা পেয়েছে বাংলাদেশের টি-টোয়েন্টি দল। সবশেষ সিরিজের দল থেকে বাদ পড়েছেন সাত জন। দলে নতুন মুখ পাঁচ জন, দলে ফিরেছেন তিন জন।
  • ম্যাক্সওয়েল ঝড়ে ইংল্যান্ডকে হারাল অস্ট্রেলিয়া
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে ইংল্যান্ডকে থামালেন দেড়শ রানে। সেই রান তাড়ায় অপরাজিত সেঞ্চুরিতে জেতালেন দলকে। ম্যাক্সওয়েলের কাছে হেরে গেল ইংল্যান্ড।
  • নিউ জিল্যান্ডকে উড়িয়ে দিয়ে শুরু অস্ট্রেলিয়ার
    বিলি স্ট্যানলেক আর অ্যান্ড্রু টাইয়ের দারুণ বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেনি নিউ জিল্যান্ডের ব্যাটসম্যানরা। বোলাররাও পারেনি ছোট পুঁজি নিয়ে লড়াই করতে। গ্লেন ম্যাক্সওয়েল ও ক্রিস লিনের দারুণ ব্যাটিংয়ে বড় জয় দিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে অস্ট্রেলিয়া।
  • নিউ জিল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টির শীর্ষে পাকিস্তান
    ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়া পাকিস্তান ঘুরে দাঁড়িয়েছে টি-টোয়েন্টিতে। পিছিয়ে পড়েও নিউ জিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো জিতেছে টি-টোয়েন্টি সিরিজ। তৃতীয় ম্যাচে ১৮ রানের জয় সরফরাজ আহমেদের দলকে নিয়ে গেছে র‌্যাঙ্কিংয়ের চূড়ায়।
  • নিউ জিল্যান্ডে পরাজয়ের বৃত্ত ভাঙল পাকিস্তান
    দারুণ ফিফটিতে পাকিস্তানকে বড় সংগ্রহ এনে দিলেন ফখর জামান, বাবর আজম। বোলিংয়ে বাকিটা সারলেন মোহাম্মদ আমির, ফাহিম আশরাফ। নিউ জিল্যান্ডে পরাজয়ের বৃত্ত ভাঙল অতিথিরা। সফরে পেল প্রথম জয়।
  • টি-টোয়েন্টিতেও নিউ জিল্যান্ডের সামনে অসহায় পাকিস্তান
    ট্রেন্ট বোল্ট বিশ্রামে, নেই নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনও। বদলে গেছে সংস্করণ। কিন্তু বদলাল না দুই দলের পারফরম্যান্সের চিত্র। ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়া পাকিস্তানি ব্যাটিংয়ের দৈন্যদশা টি-টোয়েন্টিতেও। জয়ে সিরিজ শুরু করল নিউ জিল্যান্ড।
  • মানরোর রেকর্ড সেঞ্চুরিতে নিউ জিল্যান্ডের বিশাল জয়
    প্রথম দুই ম্যাচে ফিফটি ছোঁয়ার পর কলিন মানরোকে ফেরাতে পেরেছিল ওয়েস্ট ইন্ডিজ। এবার আর পারেনি। তিন অঙ্ক ছুঁয়ে নিউ জিল্যান্ডের বাঁহাতি ওপেনার গড়েছেন রেকর্ড। বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতেছে কেন উইলিয়ামসনের দল।
  • বছরের প্রথম ম্যাচ ভেসে গেল বৃষ্টিতে
    নতুন বছরের প্রথম আন্তর্জাতিক ম্যাচ ভেসে গেল বৃষ্টিতে। পরিত্যক্ত হয়েছে নিউ জিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় টি-টোয়েন্টি।
  • ফিলিপস, মানরোর ফিফটিতে নিউ জিল্যান্ডের জয়
    নিয়মিত খেলোয়াড়দের কয়েকজনকে বিশ্রাম দেওয়া নিউ জিল্যান্ড জিতেছে সহজেই। কলিন মানরো ও গ্লেন ফিলিপসের ফিফটিতে প্রথম টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে স্বাগতিকরা।
  • শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করল ভারত
    মাঝারি পুঁজি নিয়ে লড়াই করলেন শ্রীলঙ্কার বোলাররা। তবে সম্মিলিত প্রচেষ্টায় তৃতীয় টি-টোয়েন্টিতেও জয় তুলে নিল ভারত। হোয়াইটওয়াশ করলো থিসারা পেরেরার দলকে।
  • রোহিতের রেকর্ড ছোঁয়ার ম্যাচে ভারতের সিরিজ জয়
    রোহিত শর্মার রেকর্ড ছোঁয়া সেঞ্চুরিতে রানের পাহাড় গড়া ভারত সিরিজ জিতেছে এক ম্যাচ হাতে রেখে। আরও একবার শ্রীলঙ্কার ব্যাটিংকে এলোমেলো করে দিয়ে দলের জয়ে বড় অবদান রেখেছেন দুই বাঁহাতি লেগ স্পিনার যুজবেন্দ্র চেহেল ও কুলদীপ যাদব।
  • শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে ভারতের রেকর্ড জয়
    নতুন চেহারার ভারতের সামনে দাঁড়াতেই পারেনি শ্রীলঙ্কা। লোকেশ রাহুলের ফিফটি, মহেন্দ্র সিং ধোনি ও মনিশ পান্ডের টর্নেডো ইনিংসে বিশাল সংগ্রহ গড়া ভারত পেয়েছে রেকর্ড গড়া জয়।
  • ভারতের টি-টোয়েন্টি দলে সুন্দর, থাম্পি ও হুদা
    ওয়াশিংটন সুন্দরের অবিশ্বাস্য উত্থানের গল্পে যোগ হলো নতুন অধ্যায়। তামিলনাড়ুর ১৮ বছর বয়সী অফ স্পিনিং অলরাউন্ডার ডাক পেয়েছেন ভারতের টি-টোয়েন্টি দলে। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের এই দলে নতুন মুখ আছে আরও দুটি-পেসার বাসিল থাম্পি ও ব্যাটসম্যান দিপক হুদা।
  • শ্রীলঙ্কায় বাংলাদেশ-ভারতকে নিয়ে ত্রিদেশীয় সিরিজের তারিখ চূড়ান্ত
    বাংলাদেশ ও ভারতকে নিয়ে শ্রীলঙ্কায় ত্রিদেশীয় টুর্নামেন্ট আয়োজনের কথা আগেই নিশ্চিত করেছিল শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। এবার চূড়ান্ত হলো টুর্নামেন্টের দিন-ক্ষণ।
  • বোলারদের নৈপুণ্যে সিরিজ ভারতের
    নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও সিরিজ জিতল ভারত। ব্যাটিং দুরূহ উইকেটে লড়াইয়ের পুঁজি এনে দিয়েছিলেন ব্যাটসম্যানরা। বাকিটা সেরেছেন জাসপ্রিত বুমরাহ, যুজবেন্দ্র চাহালরা।
  • টি-টোয়েন্টিতেও শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করল পাকিস্তান
    নতুন ওপেনিং জুটির ভালো শুরু। আবারও শোয়েব মালিকের ঝড়। সিরিজে প্রথমবার খেলতে নামা মোহাম্মদ আমিরের ক্যারিয়ার সেরা বোলিং। সব মিলিয়ে পাকিস্তানের আরও একটি জয়। গাদ্দাফি স্টেডিয়ামের কানায় কানায় পূর্ণ গ্যালারির উৎসবের উপলক্ষ।
  • মিলার ঝড়ে উড়ে গেল বাংলাদেশ
    আরেকটি বড় হার দিয়েই শেষ হল বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফর। ডেভিড মিলারের টর্নেডো ইনিংসে উড়ে গেল সাকিব আল হাসানের দল।
  • পাকিস্তানের রোমাঞ্চকর জয়ে নায়ক শাদাব
    ফাহিম আশরাফের হ্যাটট্রিক, ১৩ রানে ৮ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার ব্যাটিংয়ে ধস। আরেকবার পাকিস্তানের সামনে ছোট লক্ষ্য। প্রস্তুত আরেকটি সহজ জয়ের মঞ্চ। কে জানত, এই ম্যাচও ছড়াবে এতটা উত্তেজনার রেণু!
  • টি-টোয়েন্টিতেও শ্রীলঙ্কাকে সহজে হারাল পাকিস্তান
    সেরা দল নিয়েও ওয়ানডে সিরিজে উড়ে গেছে লঙ্কানরা। টি-টোয়েন্টিতে তো সেরাদের ছাড়া শ্রীলঙ্কা আরও ভাঙাচোরা। ফল যা হবার, হলো তাই। সহজ জয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করল পাকিস্তান।
  • পথ হারিয়ে পারল না বাংলাদেশ
    সৌম্য সরকারের দারুণ ইনিংসে অনেকটা সময় সমান তালে লড়াই করেও পেরে উঠল না বাংলাদেশ। পার্থক্য হয়ে গেল দুই দলের শেষের ব্যাটিং। শেষ ৫ ওভারে ঝড় তোলা দক্ষিণ আফ্রিকা পেল আরেকটি জয়।
  • অনেক পরিবর্তন বাংলাদেশ টি-টোয়েন্টি দলে
    নেই কেবল মাশরাফি বিন মুর্তজা। এছাড়া ওয়ানডে স্কোয়াডের ওপরই টি-টোয়েন্টি সিরিজের জন্য আস্থা রেখেছেন নির্বাচকরা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের সিরিজের জন্য দলে ফিরেছেন মুমিনুল হক, লিটন দাস, নাসির হোসেন, রুবেল হোসেন ও শফিউল ইসলাম।
  • বেহরেনডর্ফের বোলিংয়ে কুপোকাত ভারত
    বৃষ্টিবিঘ্নিত আগের ম্যাচে অভিষেকে বোলিং পেয়েছিলেন মাত্র এক ওভার। তাতেই দেখিয়েছিলেন গতি ও সুইংয়ের খানিকটা ঝলক। জেসন বেহরেনডর্ফ এবার বোলিং পেলেন আরও বেশি। নিজেকে মেলেও ধরলেন পুরোপুরি। উড়িয়ে দিলেন ভারতের টপ অর্ডার। জেতালেন অস্ট্রেলিয়াকে।
  • পাকিস্তানের জয়ে নায়ক শেহজাদ
    আগের দুই ম্যাচেও রান করেছেন। তবে পারছিলেন না বড় কিছু করে ম্যাচের ভাগ্য গড়ে দিতে। সেটি জমা রেখেছিলেন যেন শেষের জন্য। পাকিস্তানকে সিরিজ নির্ধারণী ম্যাচ জেতাতে আহমেদ শেহজাদ খেললেন দারুণ এক ইনিংস।
  • ‘পাকিস্তানের জন্য’ সিরিজে পাকিস্তানের জয়ে শুরু
    টসের সময় বিশ্ব একাদশ অধিনায়ক ফাফ দু প্লেসি বললেন, “এটি শুধু একটি ক্রিকেট সিরিজ নয়, তার চেয়েও বেশি কিছু।” প্রতিযোগিতামূলক ‌ম্যাচ বটে, আছে আন্তর্জাতিক টি-টোয়েন্টির মর্যাদা। তবে যেখানে প্রতিযোগিতার চেয়ে বেশি মিশে আছে সৌহার্দ্য। পাকিস্তানে ক্রিকেট ফিরিয়ে নেওয়ার উদ্যোগ। পাকিস্তানের জন্য আয়োজিত সেই সিরিজের প্রথম ম্যাচে জিতল পাকিস্তানই।
  • শ্রীলঙ্কায় টি-টোয়েন্টিতেও জিতল ‘অজেয়’ ভারত
    শ্রীলঙ্কা সফরে সব ম্যাচ জিতল ভারত। ৩ টেস্ট, ৫ ওয়ানডের পর একমাত্র টি-টোয়েন্টিতেও শেষ হাসি অতিথিদের। নিজের পঞ্চাশতম টি-টোয়েন্টিতে দারুণ এক ফিফটিতে দলকে জিতিয়েছেন বিরাট কোহলি।
  • ডেনলি, বেল-ড্রামন্ডের রেকর্ড জুটি
    টর্নেডো ইনিংসে কেন্টকে বিশাল সংগ্রহ এনে দেওয়ার সঙ্গে রেকর্ড বইয়ে ঢুকে গেছেন জো ডেনলি ও ড্যানিয়েল বেল-ড্রামন্ড। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সেরা উদ্বোধনী জুটি গড়েছেন দুজনে।
  • লুইস ঝড়ে উড়ে গেল ভারত
    ফরম্যাট বদলের সঙ্গে যেন বদলে গেলেন এভিন লুইস। ওয়ানডে সিরিজের অনুজ্জ্বল বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান একমাত্র টি-টোয়েন্টিতে খেললেন বিধ্বংসী এক ইনিংস। তাতে উড়ে গেল বিরাট কোহলির ভারত।
  • মালান ঝড়ে সিরিজ ইংল্যান্ডের
    ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার পরীক্ষা-নিরীক্ষার সিরিজে তৃতীয় ও শেষ ম্যাচে ব্যবধান গড়ে দিলেন আন্তর্জাতিক ক্রিকেটে নতুন মুখ ডেভিড মালান। তার ঝড়ো ব্যাটিংয়ে ম্যাচ আর সিরিজ জিতেছে নিয়েছে ইংল্যান্ড।
  • রোমাঞ্চকর জয়ে সমতা ফেরাল দক্ষিণ আফ্রিকা
    ইংলিশদের মুখের গ্রাস কেড়ে নিলেন আন্দিলে ফেলুকওয়ায়ো। তার দারুণ শেষ ওভারে দ্বিতীয় টি-টোয়েন্টিতে রোমাঞ্চকর লড়াইয়ে জিতেছে দক্ষিণ আফ্রিকা। ৭ উইকেট হাতে নিয়েও শেষ ৫ ওভারে ৪২ রানের সমীকরণ মেলাতে পারেনি ইংল্যান্ড।
  • দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিল ইংল্যান্ড
    দ্বিতীয় বলে ক্রিজে এসে শেষ পর্যন্ত ছিলেন এবি ডি ভিলিয়ার্স। করেছেন অর্ধশতক, তবুও দল গেছে মোটে দেড়শ রানের কাছাকাছি। টপ অর্ডারের দারুণ ব্যাটিংয়ে ওই লক্ষ্য টপকে যেতে কোনো সমস্যাই হয়নি ইংল্যান্ডের।
  • স্যামুয়েলসের ক্যারিয়ার সেরা ব্যাটিং
    মারলন স্যামুয়েলসের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় টি-টোয়েন্টিতে আফগানিস্তানকে ৭ উইকেটে হারিয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • আফগানদের ব্যাটিং ব্যর্থতায় সিরিজ উইন্ডিজের
    বিশ্ব চ্যাম্পিয়নদের বোলিং আক্রমণের জবাবই খুঁজে পাচ্ছে না আফগানিস্তান। আরেকটি ব্যাটিং ব্যর্থতায় দ্বিতীয় টি-টোয়েন্টিতে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে হেরেছে ২৯ রানে। এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে ওয়েস্ট ইন্ডিজ।
  • আফগানদের জয়যাত্রা থামালেন নারাইন
    সুনিল নারাইনের স্পিনে প্রথম টি-টোয়েন্টিতে ৬ উইকেটের সহজ জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ব্যাটে-বলে দারুণ লড়াই করেছেন রশিদ খান, তবে তাতে কাজ হয়নি। রেকর্ড টানা ১১ জয়ের পর হেরেছে আফগানিস্তান।
  • টি-টোয়েন্টিতে অধিনায়ক সাকিব
    টি-টোয়েন্টিতে বাংলাদেশ দলের অধিনায়ক করা হয়েছে সাকিব আল হাসানকে। এই সংস্করণ থেকে অবসর নেওয়া মাশরাফি বিন মুর্তজার জায়গায় শনিবার এই অলরাউন্ডারের নাম ঘোষণা করে বিসিবি।
  • ১০ হাজারের ঠিকানায় গেইল
    প্রয়োজন ছিল ৩ রান। প্রথম ওভারে নিলেন দুটি সিঙ্গেল। এরপর খানিকটা অপেক্ষা। আবার স্ট্রাইক পেলেন চতুর্থ ওভারে। প্রথম দু বলে রান নেই। পরের বলে ব্যাটের কানায় লেগে বল থার্ডম্যানে। একটি রান। ক্রিস গেইল স্পর্শ করলেন ১০ হাজার রান!
  • বিদায়ে বিজয়ী মাশরাফি
    নুয়ান কুলাসেকারার ক্যাচ হাতে জমালেন মাহমুদউল্লাহ। ফাইন লেগে থাকা মাশরাফি বিন মুর্তজা টুপি খুলে নিলেন বাঁ হাতে, ডান হাতে আকাশের দিকে ইঙ্গিত করলেন কিছু একটা। তার বিদায়ী ম্যাচে অভিষেক হওয়া মেহেদী হাসান মিরাজ এসে জড়িয়ে ধরলেন অধিনায়ককে, অন্যরা একে একে এসে হাত মেলালেন। আবেগময় উদযাপন শ্রীলঙ্কায় স্বাগতিকদের বিপক্ষে টি-টোয়েন্টিতে বাংলাদেশের প্রথম জয়ের পর।
  • কুসল ঝড়ে এলোমেলো বাংলাদেশ
    এলোমেলো দিনে হারলো বাংলাদেশ। টসের সময় আচমকা অবসরের ঘোষণা দিলেন মাশরাফি বিন মুর্তজা। বড় সংগ্রহের আশা জাগিয়ে মাঝপথে খেই হারাল দল। সামনে থেকে নেতৃত্ব দিলেন অধিনায়ক, কিন্তু সঙ্গী পেলেন না কোনো। অতিথিদের ভুল লাইন-লেংথে বোলিংয়ের ফায়দা তুলে শ্রীলঙ্কা জিতেছে সহজেই।
  • হাসান-শাদাব সিরিজ জেতালেন পাকিস্তানকে
    একটি ম্যাচ যেন ছিল ব্যতিক্রম। আবার বেরিয়ে এল ক্যারিবিয়ান ব্যাটিংয়ের কঙ্কাল। একটি ম্যাচে খরুচে থাকার পর আবারও দুর্বোধ্য শাদাব আলি। দুর্দান্ত বোলিং করলেন হাসান আলি। অনায়াস জয়ে সিরিজ জিতল পাকিস্তান।
  • বিধ্বংসী লুইস জিইয়ে রাখলেন উইন্ডিজকে
    লক্ষ্য আগের ম্যাচের মতোই। তবে এবার আর দেখা গেল না শাদাব খানের লেগ স্পিনের ভেল্কি। মাঝরি রান তাড়ায় পথ হড়কাল না ওয়েস্ট ইন্ডিজ। বরং এভিন লুইসের খুনে ইনিংসে উড়িয়ে দিল পাকিস্তানকে।
  • পাকিস্তানের নাটকীয় জয়ে নায়ক সেই শাদাব
    আবারও শাদাব খানের বৈচিত্রময় লেগ স্পিনের জাদু। আবারও জবাবহীন ওয়েস্ট ইন্ডিজ। রোমাঞ্চকর একটি শেষ ওভার। পাকিস্তানের আরেকটি জয়!
  • অভিষেকে পাকিস্তানের নায়ক শাদাব
    বল হাতে পেলেন পঞ্চম বোলার হিসেবে। দ্বিতীয় বলটিই রং-ওয়ান, পেলেন উইকেট। এক বল পরই আরেকটি উইকেট। তিন বল পর আরেকটি। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ৮ বলেই ৩ উইকেট। শাদাব খান এলেন, দেখলেন, জয় করলেন।
  • অনেক রেকর্ডের ম্যাচে ৩০ বলে নবির ৮৯!
    উইকেটে গিয়েছিলেন সাত নম্বর ব্যাটসম্যান হিসেবে। ইনিংসের বাকি ছিল ৭ ওভার ১ বল। পরের সময়টুকুতে গ্রেটার নয়ডা স্পোর্টস কমপ্লেক্স মাঠে যা হলো, সেটাকে বলা যায় টর্নেডো। আইরিশ বোলিং কচুকাটা করে মোহাম্মদ নবি গড়লেন দারুণ রেকর্ড।
  • রশিদের ৩ রানে ৫ উইকেট!
    লক্ষ্য এমনিতেই ছিল কঠিন। আয়ারল্যান্ড তবু পথে ছিল। কিন্তু সেটি অসম্ভব হয়ে উঠল রশিদ খানের অবিশ্বাস্য বোলিংয়ে। ২ ওভারে ৩ রানে ৫ উইকেট নিয়ে তরুণ আফগান লেগ স্পিনার গুঁড়িয়ে দিলেন আইরিশদের।
  • জ্যাম্পার স্পিনে অস্ট্রেলিয়ার জয়
    অ্যাডাম জ্যাম্পার স্পিনে তৃতীয় টি-টোয়েন্টিতে জিতেছে অস্ট্রেলিয়া। দেশটিতে টানা তৃতীয় সিরিজ জেতা শ্রীলঙ্কা শেষ ম্যাচে হেরে গেছে ৪১ রানে।
  • গুনারত্নের অসাধারণ ইনিংসে সিরিজ শ্রীলঙ্কার
    আবার শেষ বলে চার হজম করে হারলো অস্ট্রেলিয়া। আবার ঝড় তুললেন অসেলা গুনারত্নে, এবার ম্যাচ শেষ করে এলেন তিনি। তার দুর্দান্ত এক ইনিংসে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টিতে সিরিজ জয়ের হ্যাটট্রিক করেছে শ্রীলঙ্কা।
  • মালিঙ্গার ফেরার ম্যাচে শ্রীলঙ্কার নাটকীয় জয়
    ভারত সফরে মাঠে প্রথম দিনটি দারুণ কাটলো স্টিভেন স্মিথের। শতক করে স্বেচ্ছায় ছেড়েছেন মাঠ। সেই খুশি মিলিয়ে যেতে পারে টিভিতে অস্ট্রেলিয়ার খেলা দেখতে গিয়ে। দেশের মাটিতে শ্রীলঙ্কার কাছে প্রথম টি-টোয়েন্টিতে হেরে গেছে তার সতীর্থরা।
  • নিউ জিল্যান্ডকে উড়িয়ে দক্ষিণ আফ্রিকার শুরু
    আগের ৩৬ ঘণ্টায় তুমুল বৃষ্টি হয়েছে অকল্যান্ডে। ম্যাচটি নিয়েই ছিল শঙ্কা। শেষ পর্যন্ত বৃষ্টি থামলেও উঠল ঝড়। ব্যাট-বলের সেই ‘প্রোটিয়া ঝড়ে’ উড়েই গেল নিউ জিল্যান্ড।
  • টি-টোয়েন্টিতে ট্রিপল সেঞ্চুরি!
    একদম ঠিক সময়ে নিজেকে জানান দিলেন মোহিত আহলাওয়াত। আইপিএল নিলামের আগে চোখ কপালে তোলার মতো কীর্তি গড়েছেন দিল্লির তরুণ এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। ক্লাব ক্রিকেটে টি-টোয়েন্টি ম্যাচে অপরাজিত ত্রিশতকের অবিশ্বাস্য এক ইনিংস খেলেছেন তিনি। 
  • চাহালের স্পিনে সিরিজ ভারতের
    লম্বা সময় পর অর্ধশতক পেলেন সুরেশ রায়না। ক্যারিয়ার সেরা ব্যাটিং করলেন মহেন্দ্র সিং ধোনি। ঝড় তুললেন যুবরাজ সিং। কিন্তু দিন শেষে সবটুকু আলো কেড়ে নিলেন উজবেন্দ্র চাহাল। তার লেগ স্পিনেই টি-টোয়েন্টি সিরিজ জিতেছে ভারত।
  • মর্গ্যান-রুটের ব্যাটে ভারতকে হারাল ইংল্যান্ড
    প্রথম টি-টোয়েন্টিতে ভারতের ব্যাটসম্যানদের বেঁধে রেখে লক্ষ্যটা নাগালে রেখেছিলেন বোলাররা। বাকিটুকু সারতে কোনো সমস্যা হয়নি ওয়েন মর্গ্যান ও জো রুটের। তাদের দৃঢ়তাভরা ব্যাটিংয়ে সহজ জয় পেয়েছে ইংল্যান্ড।
  • বোলারদের ম্যাচে নায়ক ম্যাথিউস
    কম রানের রোমাঞ্চকর ম্যাচে শ্রীলঙ্কাকে দারুণ জয় এনে দিয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। শেষ ওভারে দারুণ দুই ছক্কা হাঁকিয়ে বোলারদের ম্যাচে ব্যবধান গড়ে দিয়েছেন লঙ্কান অধিনায়ক। 
  • মিলার ঝড়ে দক্ষিণ আফ্রিকার জয়
    আশা জাগিয়েও প্রথম টি-টোয়েন্টিতে পেরে উঠেনি শ্রীলঙ্কা। ডেভিড মিলারের বিধ্বংসী ব্যাটিংয়ের পর তরুণ লুনগি নগিদির দারুণ বোলিংয়ে ১৯ রানে জিতেছে দক্ষিণ আফ্রিকা।
  • দ. আফ্রিকার টি-টোয়েন্টি দলে ব্যাপক রদবদল
    শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম দু্ই টি-টোয়েন্টির জন্য দক্ষিণ আফ্রিকার ১৩ সদস্যের দলে ডাক পেয়েছেন ছয় নতুন ক্রিকেটারকে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা দল থেকে জায়গা পেয়েছেন মাত্র চার জন।
  • হার দিয়েই শুরু বাংলাদেশের বছর
    উচ্ছাসের তেমন কোনো বহি:প্রকাশ নেই। নেই চোখে পড়ার মত উদযাপন। স্রেফ হাতে হাত মেলালেন দুই ব্যাটসম্যান, কাঁধে একটু টোকা; ব্যস! দুলতে থাকা ম্যাচ নিউ জিল্যান্ড জিতে গেল এই জুটিতেই। উদযাপন দেখে সেটা কে বলবে! কেন উইলিয়ামসন ও কলিন ডি গ্র্যান্ডহোমের শরীরী ভাষা বলল, এমনটিই তো হওয়ার কথা!
  • লড়াই করলেও জিততে পারল না মাশরাফিরা
    স্কোর: নিউ জিল্যান্ড ১৮ ওভারে ১৪৩/৪; বাংলাদেশ ১৪১/৮; নিউ জিল্যান্ড ৬ উইকেটে জয়ী।
  • টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান ও ছক্কার রেকর্ড
    হামিশ রাদারফোর্ডের শতকের জবাবে তিন অঙ্ক স্পর্শ করলেন মাহেলা জয়াবর্ধনে। দুই জনের তাণ্ডবে হল টি-টোয়েন্টি ম্যাচে সর্বোচ্চ রানের রেকর্ড। সেন্ট্রাল ডিস্ট্রিক্টস ও ওটাগো ম্যাচে ভেঙেছে সর্বোচ্চ ছক্কার রেকর্ডও।
  • টানা দ্বিতীয় জয়ে সিরিজ পাকিস্তানের
    লক্ষ্য তাড়ায় কাঙ্ক্ষিত শুরু না পেলেও দারুণ লড়াই করেছিলেন সুনিল নারাইন। তবে ব্যাটিংয়ে বাজে শুরুটাই শেষ পর্যন্ত ব্যবধান হয়ে থেকেছে। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ১৬ রানে জিতে এক ম্যাচ হাতে রেখেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ নিশ্চিত করেছে পাকিস্তান। 
  • ইমাদের স্পিনে উইন্ডিজকে হারাল পাকিস্তান
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে প্রথম টি-টোয়েন্টিতে লক্ষ্যটা ছোটই রেখেছিলেন ইমাদ ওয়াসিম। উইকেটে বোলারদের জন্য বেশ সহায়তা ছিল বলে এরপরও আশা ছিল ওয়েস্ট ইন্ডিজের। তবে বিশ্ব চ্যাম্পিয়নদের গুঁড়িয়ে পাকিস্তানকে সহজ জয় এনে দিয়েছেন টপ অর্ডার ব্যাটসম্যানরা।
  • বিশ্ব রেকর্ড গড়া অস্ট্রেলিয়ার বড় জয়
    গ্লেন ম্যাক্সওয়েলের বিস্ফোরক ব্যাটিং আর ট্র্যাভিস হেডের যোগ্য সহায়তায় বিশ্ব রেকর্ড গড়া অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জ জানাতে পারেনি শ্রীলঙ্কা। মিচেল স্টার্ক-স্কট বোল্যান্ডের দারুণ বোলিংয়ে অতিথিরা পেয়েছে ৮৫ রানের সহজ জয়।
  • ইংল্যান্ডের টি-টোয়েন্টি দলে স্টোকস
    ইংল্যান্ডের টি-টোয়েন্টি দলে ফিরেছেন বেন স্টোকস। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের শেষ ওভারে টানা চারটি ছক্কা হজমের পর এই সংস্করণের দলে এই প্রথম এলেন তিনি।    
  • ভারত-উইন্ডিজ টি-টোয়ন্টি পণ্ড
    সম্প্রচারের গোলযোগে ৪০ মিনিট দেরিতে শুরু হওয়া ভারত-ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় টি-টোয়েন্টি শেষ পর্যন্ত পরিত্যক্ত হয়েছে বৃষ্টির বাধায়। আর মাত্র তিন ওভার খেলা হলেই ফল হত। কিন্তু মাঠ খেলার অনুপযোগী না থাকায় খেলা সম্ভব হয়নি।
  • অবিশ্বাস্য এক ওভারে ভারতের জয় কেড়ে নিলেন ব্রাভো
    ঝড় তুললেন এভিন লুইস, জনসন চার্লস। পাল্টা আঘাতে কাঁপিয়ে দিলেন লোকেশ রাহুল, রোহিত শর্মা। রান বন্যার ম্যাচে নায়ক হতে পারতেন তাদের কেউ। কিন্তু অসাধারণ এক শেষ ওভারে সবটুকু আলো কেড়ে নিলেন ডোয়াইন ব্রাভো। ১ রানের নাটকীয় জয়ে নায়ক ওয়েস্ট ইন্ডিজের এই অলরাউন্ডার। 
  • ছক্কার বিশ্ব রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের
    প্রথম ওভারেই ছক্কার দেখা পাওয়া ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা পুরো ম্যাচে চালিয়ে গেলেন তাণ্ডব। ভারতের বোলারদের বল উড়িয়ে সীমানা ছাড়া করার উৎসবে মেতেছিলেন এভিন লুইস-জনসন চার্লসরা। তাতে টি-টোয়েন্টিতে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড গড়েছে ওয়েস্ট ইন্ডিজ।
  • টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ব্র্যাথওয়েইট
    দুইবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী অধিনায়ক ড্যারেন স্যামিকে সরিয়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ভারতের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য এই সংস্করণে তারা নতুন অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে অলরাউন্ডার কার্লোস ব্র্যাথওয়েইটকে।
  • গায়ানাকে গুঁড়িয়ে সিপিএলের শিরোপা সাকিবের জ্যামাইকার
    গায়ানা আমাজন ওয়ারিয়র্সকে গুঁড়িয়ে সিপিএলের শিরোপা জিতেছে জ্যামাইকা তালাওয়াহস। একপেশে ফাইনালে সাকিব আল হাসানের দলের জয় ৯ উইকেটের।