• এলোমেলো বোলিং, দিশাহীন ব্যাটিংয়ে বাংলাদেশের বড় হার
    রভম্যান পাওয়েল পাল্টা আক্রমণ শুরু করতেই যেন হারিয়ে গেল সব নিয়ন্ত্রণ। কোথায় বল ফেলবেন তাই যেন ভেবে পেলেন না বোলাররা। তাতে বাংলাদেশ পেল রেকর্ড গড়ার চ্যালেঞ্জ। মাহমুদউল্লাহর দল যেতে পারল না এর ধারে কাছেও। এলোমেলো বোলিংয়ের পর বিবর্ণ ব্যাটিংয়ে দ্বিতীয় টি-টোয়েন্টিতে হারল বড় ব্যবধানে।
  • বাংলাদেশের ব‍্যাটিং ব‍্যর্থতার পর ম‍্যাচ পরিত‍্যক্ত
    বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ব্যাটিং একদমই ভালো হলো না বাংলাদেশের। ত্রিশের ঘরে যেতে পারেননি কেউই। নেই পঞ্চাশ ছোঁয়া কোনো জুটি। সাকিব আল হাসান ও নুরুল হাসান সোহানের দুটি ক্যামিও ইনিংসের উপর ভর করে কোনোমতে একশ ছাড়ায় দল। সেই পুঁজি নিয়ে কতটা কী করতে পারতেন বোলাররা, তা জানতে দিল না বৃষ্টি। পাঁচ বছর পর ডমিনিকায় আন্তর্জাতিক ক্রিকেট ফেরার ম্যাচে সব রোমাঞ্চে জল ঢেলে দিল বৃষ্টি। পরিত্যক্ত হয়ে গেল বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের প্রথম টি-টোয়েন্টি।
  • নতুন চেহারার উইন্ডিজের সামনে আত্ম অনুসন্ধানী বাংলাদেশ
    উইন্ডসর পার্কে সবশেষ আন্তর্জাতিক ম‍্যাচের পর পেরিয়ে গেছে পাঁচ বছর। এখানে সবশেষ টি-টোয়েন্টি হয়েছে আট বছর আগে। দলে এক গাদা পরিবর্তন এনেছে ওয়েস্ট ইন্ডিজ। সব মিলিয়ে একটা নতুন শুরুর আবহ। তবে বাংলাদেশ পড়ে আছে আগের চক্রেই, বরাবরের মতো খুঁজে ফিরবে পুরনো সমস‍্যার সমাধান।
  • টি-টোয়েন্টি দলে যুক্ত হলেন মিরাজ-তাসকিন
    চোটের ধাক্কায় তিন জনকে হারিয়ে দলের আকার হয়ে পড়েছিল ছোট। শক্তি বাড়াতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম‍্যাচের টি-টোয়েন্টি সিরিজের দলে যুক্ত করা হয়েছে অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ও পেসার তাসকিন আহমেদকে।
  • রুদ্ধশ্বাস উত্তেজনার ম‍্যাচে ভারতের বিপক্ষে পারল না আয়ারল‍্যান্ড
    বারবার রং পাল্টানো ম‍্যাচের শেষ ওভারের প্রথম ৩ বল থেকে এলো ৯ রান। শেষ ৩ বলে সমীকরণ দাঁড়াল ৮ রান। মহাগুরুত্বপূর্ণ সেই সময়ে দেখা গেল অন‍্য এক উমরান মালিককে। এতক্ষণ অকাতরে রান বিলানো গতিময় পেসার মাথা খাটিয়ে বোলিং করে দিলেন কেবল ৩ রান। নখকামড়ানো উত্তেজনার ম‍্যাচে আয়ারল‍্যান্ডের জন‍্য শেষটা হলো হতাশার। অবিশ্বাস‍্য এক জয়ের আশা জাগিয়েও ভারতের বিপক্ষে পারল না তারা।
  • টেক্টর-ঝড় ছাপিয়ে ভারতের জয়
    প্রায় একার লড়াইয়ে আয়ারল‍্যান্ডকে একশ ছাড়ানো সংগ্রহ এনে দিয়েছিলেন হ‍্যারি টেক্টর। বৃষ্টির জন‍্য ছোট হয়ে আসা ম‍্যাচের জন‍্য বেশ ভালো পুঁজিই। তবে বিস্ফোরক ব‍্যাটিংয়ে সেটাকে মামুলি বানিয়ে ফেললেন দিপক হুডা, হার্দিক পান্ডিয়া, ইশান কিষানরা।মাঝে একটু সময়ের জন‍্য ছন্দ হারালেও সহজেই জিতল ভারত।
  • শানাকার খুনে ব‍্যাটিংয়ে শ্রীলঙ্কার অবিশ্বাস‍্য জয়
    শেষ বলে প্রয়োজন ১ রান। কেন রিচার্ডসন ডেলিভারি দিলেন অফ স্টাম্পের অনেক বাইরে। তাড়া করার চেষ্টা করলেন না দাসুন শানাকা। আম্পায়ার দিলেন ওয়াইড, ১ বল বাকি থাকতেই জিতে গেল শ্রীলঙ্কা। এমন নিস্তরঙ্গ শেষ দেখে বোঝার উপায় নেই, কতটা পাগলাটে ছিল স্বাগতিকদের ইনিংসের শেষ ৩ ওভার। অস্ট্রেলিয়ার বিপক্ষে কতটা অবিশ্বাস‍্য জয়ে তারা এড়িয়েছে হোয়াইটওয়াশ।
  • দুই রিচার্ডসনের বোলিংয়ে সিরিজ অস্ট্রেলিয়ার
    কেন রিচার্ডসন ও জাই রিচার্ডসনের দারুণ বোলিংয়ে লক্ষ‍্যটা নাগালে ছিল অস্ট্রেলিয়ার। তবে লেগ স্পিনার ভানিন্দু হাসারাঙ্গার নৈপুণ্যে সেটাও হয়ে ওঠে কঠিন। শেষ পর্যন্ত অবশ‍্য পেরে ওঠেনি শ্রীলঙ্কা। টানা দুই জয়ে এক ম‍্যাচ বাকি থাকতেই টি-টোয়েন্টি সিরিজ জিতে নিল সফরকারীরা।
  • ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ফিরলেন মোসাদ্দেক-এনামুল-সাইফ
    ওয়েস্ট ইন্ডিজ সফরে এনামুল হক সুযোগ পাবেন, আগেই জানিয়েছিল বিসিবি। অনুমতিভাবে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ফিরেছেন এই ওপেনার। সেখানে তার সঙ্গী দুই অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন ও মোহাম্মদ সাইফ উদ্দিন। ঢাকা প্রিমিয়ার লিগে আলো ছড়িয়ে ওয়ানডে দলে জায়গা পেয়েছেন কিপার-ব‍্যাটসম‍্যান নুরুল হাসান সোহান।
  • অস্ট্রেলিয়ার নারী দল ছেড়ে মর্গ‍্যানদের কোচ মট
    তার কোচিংয়ে অস্ট্রেলিয়ার নারী ক্রিকেট দল হয়ে উঠেছে অদম‍্য। সেই দল ছেড়ে এবার নতুন চ‍্যালেঞ্জ নিলেন ম‍্যাথু মট। ইংল‍্যান্ডের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের নতুন প্রধান কোচ হলেন তিনি।
  • আইপিএল শেষ সূর্যকুমারের
    চোট যেন পিছুই ছাড়ছে না সূর্যকুমার যাদবের। কব্জির সমস্যায় ছিলেন না আইপিএলের শুরুর দিকে। এবার হাতের পেশিতে টান লেগে মুম্বাই ইন্ডিয়ান্সের এই মিডল-অর্ডার ব্যাটসম্যান ছিটকে গেলেন পুরো টুর্নামেন্ট থেকেই।
  • টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতি
    আফগানিস্তানকে পেছনে ফেলে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে অষ্টম স্থানে উঠে এসেছে বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদে বাংলাদেশ এগিয়েছে একধাপ। টেস্টে আগের মতোই নবম ও ওয়ানডেতে সপ্তম স্থানে রয়েছে তারা।
  • নতুন ফ্র্যাঞ্চাইজি লিগ আনছে দ.আফ্রিকা
    প্রথমবারের চেষ্টা ব্যর্থ হলেও দমে যায়নি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। নতুন করে ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের ঘোষণা দিয়েছে তারা।
  • বিজয়কে বিবেচনা করার এখনই সময়: মাশরাফি
    ব্যাটে রানের স্রোত আর জোয়ার আলোচনার টেবিলে। ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফরম্যান্স প্রতি মৌসুমেই অনেকের দেখা যায়। তবে এবারের ঢাকা প্রিমিয়ার লিগে এনামুল হকের পারফরম্যান্স এতটাই অসাধারণ যে তা তুমুল নাড়া দিয়েছে দেশের ক্রিকেটকে। তার ব্যাটের রোশনাইয়ে চোখ ধাঁধিয়ে গেছে মাশরাফি বিন মুর্তজারও। বাংলাদেশের সাবেক অধিনায়ক আবার জাতীয় দলে দেখতে চান এনামুলকে। পাশাপাশি তিনি বিবেচনায় রাখতে বললেন লিগে দারুণ পারফর্ম করা নুরুল হাসান সোহানকেও।
  • আচমকা আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন পোলার্ড
    সীমিত ওভারের ক্রিকেটে দলের পাশাপাশি কাইরন পোলার্ডের নিজেরও সাম্প্রতিক সময়টা ভালো কাটছিল না। চলছিল নানা সমালোচনা। এর মধ‍্যেই হুট করে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক।
  • ‘গতি সুপারমার্কেটে কিনতে পাওয়া যায় না’, উমরানে মুগ্ধ বিশপ
    এবারের আইপিএলে এখনও পর্যন্ত সবচেয়ে বড় আলোড়নের নাম সম্ভবত উমরান মালিক। গতির ঝড় তুলে ভারতের এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টেই নয়, নাড়া দিয়েছেন তিনি গোটা ক্রিকেট বিশ্বে। তার স্তুতি বিশ্বজুড়ে অনেক তারকার কণ্ঠেই। এবার যেমন মুগ্ধতার কথা জানালেন ইয়ান বিশপ। সহজাত গতির গুরুত্ব তুলে ধরে সাবেক এই ক্যারিবিয়ান ফাস্ট বোলার ও জনপ্রিয় ধারাভাষ্যকার বললেন, জফ্রা আর্চার ও লকি ফার্গুসনের মতো ভীতি জাগানিয়া বোলার উমরান।
  • নিউ জিল্যান্ডের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার বোল্ট ও ডিভাইন
    গত বছর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দারুণ পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ এই সংস্করণে নিউ জিল্যান্ডের বর্ষসেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পেসার ট্রেন্ট বোল্ট। আর নারীদের ২০ ওভারের ক্রিকেটের সেরা হয়েছেন অলরাউন্ডার সোফি ডিভাইন।
  • বাবরকে ছাপিয়ে নায়ক ফিঞ্চ
    সব ছাপিয়ে যেন মূল লড়াই গিয়ে ঠেকেছিল দুই অধিনায়কের মধ‍্যে। বাবর আজম বিদায় নেন ইনিংসের মাঝ পথেই। তার আউটের পর দিক হারায় পাকিস্তান। তবে অস্ট্রেলিয়াকে জয়ের দুয়ারে নিয়েই ফেরেন অ‍্যারন ফিঞ্চ।
  • মিডল অর্ডারে নেমে লুইসের তাণ্ডব
    রান উৎসবের ম্যাচে ব্যবধান গড়ে দিলেন এভিন লুইস। প্রিয় পজিশন ওপেনিং থেকে সরে চারে নেমে খেললেন বিস্ফোরক ইনিংস। তাণ্ডব চালিয়ে মিলিয়ে দিলেন শেষের কঠিন সমীকরণ। চেন্নাই সুপার কিংসের রান পাহাড় পেরিয়ে গেল লক্ষ্ণৌ সুপার জায়ান্ট।
  • একাদশে নেই মুস্তাফিজ, শেষের ঝড়ে দারুণ জয় দিল্লির
    আটে নেমে আকসার প্যাটেল এমন মার শুরু করলেন যে মুম্বাই ইন্ডিয়ান্সের পেসাররা ভেবেই পাচ্ছিলেন না বল ফেলবেন কোথায়! অনেকক্ষণ নিজেকে খোলসে আটকে রাখা ললিত যাদবের ব্যাটেও তখন রুদ্ররূপ। এই দুই জনের বিস্ফোরক ব্যাটিংয়ে শেষের কঠিন সমীকরণ মিলিয়ে দারুণ জয় পেল দিল্লি ক‍্যাপিটালস।
  • ব্যাটিং-ফিল্ডিংয়ে নিদারুণ ব্যর্থতায় বাংলাদেশের বড় হার
    নিয়মিত উইকেট হারিয়ে ১২০ রানের আগেই থমকে গেল বাংলাদেশ। এই রান নিয়েও লড়াই সম্ভব ছিল, কিন্তু ফিল্ডিংয়ে ব্যর্থতায় তাও হয়নি। তিনটি ক্যাচ ছেড়ে আফগানিস্তানের বিপক্ষে বড় ব্যবধানে হেরেছে মাহমুদউল্লাহর দল।
  • শ্রেয়াসের ঝড়ো ব‍্যাটিংয়ে ভারতের টানা ১২
    দলের বাজে শুরুর পর প্রায় একার চেষ্টায় দেড়শ রানের কাছে সংগ্রহ নিয়ে গেলেন দাসুন শানাকা। কিন্তু উইকেটে বেশ সহায়তা থাকলেও সেই রান নিয়ে খুব একটা লড়াই করতে পারলেন না শ্রীলঙ্কার বোলাররা। আরও একবার তাদের ওপর চড়াও হয়ে ব‍্যবধান গড়ে দিলেন শ্রেয়াস আইয়ার। সিরিজে তার টানা তৃতীয় ফিফটিতে লঙ্কানদের হোয়াইটওয়াশ করে ছাড়ল ভারত।
  • সেই চট্টগ্রাম, আবার মেহেদি রানা
    মিরপুরে দুরুদুরু বুকে ব‍্যাটিং করা ব‍্যাটসম‍্যানরা সাহসী হয়ে ওঠেন চট্টগ্রামে এসে। আচমকা গ্রিপ করার কিংবা অসমান বাউন্সের কোনো শঙ্কা এখানে থাকে না এই জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে। ব‍্যাটিং স্বর্গে বোলারদের দিতে হয় স্কিলের সত‍্যিকারের পরীক্ষা। সেখানেই উল্টো ব‍্যাটসম‍্যানদের পরীক্ষা নিয়ে বল হাতে নায়ক মেহেদি হাসান রানা।
  • জ্যাকস-হাওয়েল ঝড়ের পর মৃত‍্যুঞ্জয়ের হ‍্যাটট্রিকে জিতল চট্টগ্রাম
    বড় লক্ষ্য তাড়ায় সিলেটের ১৮ বলে প্রয়োজন ৪৯ রান, হাতে ৭ উইকেট। টি-টোয়েন্টি ঘরানায় যা মোটেও অসম্ভব নয়। পরের ওভার শুরু হতেই পরপর দুই বলে ছক্কা-চার হাঁকিয়ে দলকে লক্ষ্যের আরেকটু কাছে নিলেন এনামুল হক। ম্যাচে তখন টানটান উত্তেজনা। কী জানি কী হয়! ধাক্কা সামলে নতুন রূপে দৃশ্যপটে হাজির হলেন মৃত্যুঞ্জয় চৌধুরি। পরের তিন বলে তিন ব্যাটসম্যানকে ফিরিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দিলেন তিনি। দারুণ এক জয় তুলে নিল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।
  • মুজিব-মেহেদি রানার দারুণ বোলিংয়ে সাকিবদের জয়
    ওপেনিংয়ে ফিরে ক্রিস গেইলের ঝলকের পরও লক্ষ‍্যটা নাগালেই রাখতে পেরেছিলেন থিসারা পেরেরা, মেহেদি হাসানরা। তবে বোলিংয়ে তাদেরও যেন ছাড়িয়ে গেলেন মুজিব উর রহমান, মেহেদি হাসান রানারা। তাদের নৈপুণ‍্যে প্রিমিয়ার ব‍্যাংক খুলনা টাইগার্সকে হারাল ফরচুন বরিশাল।
  • এবারের বিপিএলের প্রথম সেঞ্চুরি সিমন্সের ব্যাটে
    সময় গড়ানোর সঙ্গে যেন আপন চেহারায় জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামের উইকেট। ব‍্যাটিং স্বর্গ হয়ে ওঠা ২২ গজে মিনিস্টার গ্রুপ ঢাকার বোলারদের ওপর ছড়ি ঘুরালেন লেন্ডল সিমন্স। শক্তি আর দারুণ টাইমিংয়ের মিশেলে তুললেন ঝড়। ক‍্যারিয়ার সেরা ব‍্যাটিংয়ে সিলেট সানরাইজার্সের ক্যারিবিয়ান ব্যাটসম্যান উপহার দিলেন বিপিএলের চলতি আসরে প্রথম সেঞ্চুরি।
  • ক্রিজে সময় কাটাতে পেরে খুশি মুশফিক
    বিপিএলে মিরপুর পর্ব একদমই ভালো কাটেনি মুশফিকুর রহিমের। দুটি ইনিংস খেলেন সেখানে দিনের দ্বিতীয় ম‍্যাচে, যখন ব‍্যাটিং তুলনামূলক সহজ। তার পরও ছিলেন ব্যর্থ। তবে চট্টগ্রামে এসেই পেলেন রানের দেখা, ক্রিজে কাটালেন অনেকটা সময়। খুলনা টাইগার্স অধিনায়ক জানালেন, উপভোগ করেছেন নিজের ব‍্যাটিং। 
  • ফ্লেচার-মুশফিকের ব‍্যাটে খুলনার প্রতিশোধ
    মিরপুরের দুই দলের সবশেষ দেখায় রেজাউর রহমান রাজার বলে চোট পেয়ে স্ট্রেচারে মাঠ ছাড়তে হয়েছিল আন্দ্রে ফ্লেচারকে। হাসপাতাল থেকে ফেরার পর সেই ফ্লেচার এবার উপহার দিলেন দারুণ এক ফিফটি। আগের দুই ম্যাচের ব্যাটিং ব্যর্থতা পেছনে ফেলে এবার ম্যাচ জেতানো ইনিংস খেললেন অধিনায়ক মুশফিকুর রহিম। দুই অভিজ্ঞ ব্যাটসম্যানের ব্যাটে চট্টগ্রাম চ‍্যালেঞ্জার্সকে হারিয়ে আগের ম্যাচে হারের শোধ তুলল প্রিমিয়ার ব‍্যাংক খুলনা টাইগার্স। 
  • টি-টোয়েন্টি থেকে বিরতি নিয়ে যা বললেন তামিম
    তামিম ইকবালের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক‍্যারিয়ার কি শেষ? অভিজ্ঞ ওপেনার এই সংস্করণে দেশের জার্সিতে শেষ ম্যাচটি খেলে ফেলেছেন? কদিন ধরে এরকম নানা জল্পনা-কল্পনার মধ‍্যে মুখ খুললেন তামিম। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক খোলাসা করলেন তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের ভবিষ্যৎ ভাবনা।
  • আগামী ৬ মাস তামিমের ভাবনায় নেই আন্তর্জাতিক টি-টোয়েন্টি
    অন্তত আগামী ৬ মাস আন্তর্জাতিক টি-টোয়েন্টি নিয়ে ভাবতে চান না তামিম ইকবাল। তার আশা, বাংলাদেশ টি-টোয়েন্টি দলে তাকে আর কখনোই প্রয়োজন হবে না। তরুণদের পর্যাপ্ত সুযোগ দেওয়ার অনুরোধও করলেন তিনি। ৬ মাস পরও যদি বাংলাদেশ দলের তাকে প্রয়োজন হয় এবং তিনি নিজে যদি প্রয়োজন মনে করেন, তাহলে আবার ভেবে দেখবেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।
  • টি-টোয়েন্টি আর খেলতে চায় না তামিম: বিসিবি সভাপতি
    তামিম ইকবালের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের আপাতত সমাপ্তি বলেই ধরে নেওয়া যায়। বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, এই সংস্করণে বাংলাদেশের হয়ে আর খেলতে ইচ্ছুক নন অভিজ্ঞ ওপেনার। ফেরার জন্য জোর না করতেও তামিম অনুরোধ করেছেন বোর্ড প্রধানের কাছে।