• সিপিএলের আরেকটি দল কিনে নিল আইপিএলের ফ্র্যাঞ্চাইজি
    ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে আইপিএলের ছায়া বেড়েই চলেছে। লিগটির দল বারবাডোজ ট্রাইডেন্টসের অধিকাংশ শেয়ার কিনে নিয়েছে রয়্যাল স্পোর্টস গ্রুপ, যারা আইপিএলের দল রাজস্থান রয়্যালসেরও মালিক। মালিকানা বদলে যাওয়ায় সিপিএলের দুইবারের চ্যাম্পিয়নদের নতুন নাম হয়েছে বারবাডোজ রয়্যালস।
  • আইপিএল ফিরছে ১৯ সেপ্টেম্বর
    মাঝপথে স্থগিত হয়ে যাওয়া আইপিএলের ফেরার দিনক্ষণ চূড়ান্ত হয়েছে। সংযুক্ত আরব আমিরাতে আগামী ১৯ সেপ্টেম্বর থেকে মাঠে গড়াবে টুর্নামেন্টের বাকি অংশ।
  • আইপিলের সঙ্গে সূচির সংঘর্ষ এড়াতে পিএসএল জানুয়ারিতে
    পাকিস্তান সুপার লিগের (পিএসএল) সূচির সময় হবে পাকিস্তান-অস্ট্রেলিয়া সিরিজ। এরপর রয়েছে আইপিএল। এগুলোর সঙ্গে সূচির সংঘর্ষ এড়াতে পিএসএলের পরের আসর এগিয়ে আনা হয়েছে। আগামী জানুয়ারি-ফেব্রুয়ারিতে মাঠে গড়াবে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টুর্নামেন্টের সপ্তম আসর।
  • ভারতের অনুরোধে সিপিএলের সূচি বদল
    ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের অনুরোধ মেনে নিয়েছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। আইপিএল ও সিপিএল যেন একই সময়ে না হয়, দুই বোর্ডই এই বিষয়ে সম্মত হয়েছে। তাই এগিয়ে আনা হচ্ছে ক্যারিবিয়ানদের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টের সূচি।
  • ৫ হাজার কোটি রূপি ক্ষতিপূরণ থেকে ভারতীয় বোর্ডকে রেহাই
    যেন হাফ ছেড়ে বাঁচল ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। ডেকান চার্জার্সকে অন্যায়ভাবে আইপিএল থেকে বাদ দেওয়ার অভিযোগ থেকে মুক্তি পেয়েছে তারা। সাবেক ফ্র্যাঞ্চাইজিটির সত্ত্বাধিকারী কোম্পানি ডেকান ক্রনিকল হোল্ডিংসকে (ডিসিএইচএল) ৪ হাজার ৮১৬ কোটি রুপি ক্ষতিপূরণ দেওয়ার যে রায় ছিল, সেটাও খারিজ করে দিয়েছে মুম্বাই হাইকোর্ট।
  • আইপিএলের বাকি অংশ আমিরাতে
    স্থগিত হওয়া আইপিএল ভারতে হচ্ছে না, আগেই নিশ্চিত করেছিলেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। সম্ভাব্য ভেন্যুর তালিকায় ছিল বেশ কয়েকটি নাম। শেষ পর্যন্ত টুর্নামেন্টটির বাকি অংশ আয়োজনের জন্য সংযুক্ত আরব আমিরাতকে বেছে নিয়েছে ভারতীয় বোর্ড।
  • আইপিএলের জন্য সিরিজ এগিয়ে আনতে ইসিবিকে ভারতের অনুরোধ
    থমকে যাওয়া আইপিএল শেষ করতে মরিয়া ভারত। এর জন্য সময় বের করতে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজটি এগিয়ে আনতে ইংল্যান্ডকে অনুরোধ করেছে তারা।
  • আইপিএল আবার হলেও অনিশ্চিত ইংলিশ ক্রিকেটাররা
    স্থগিত হওয়া আইপিএল আবার কখন শুরু হবে কিংবা আদৌ হবে কিনা, এখনও নিশ্চয়তা নেই কোনো কিছুর। তবে একটা ব্যাপার নিশ্চিত করে দিলেন অ্যাশলি জাইলস। ইংল্যান্ডের ছেলেদের দলের ‘ডিরেক্টর অব ক্রিকেট’ ও সাবেক এই স্পিনার জানিয়ে দিলেন, নতুন সূচিতে আইপিএল হলে ইংলিশ ক্রিকেটারদের সেখানে খেলার সম্ভাবনা সামান্যই।
  • হাসি ‘নেগেটিভ’, সাইফার্ট ‘পজিটিভ’
    কোভিড পজিটিভ হওয়ার কথা আনুষ্ঠানিকভাবে প্রকাশের পর নেগেটিভ হতে মাত্র তিন দিন সময় লাগল মাইক হাসির। নতুন করে জানা গেল, কলকাতা নাইট রাইডার্সের কিউই ব্যাটসম্যান টিম সাইফার্ট ও প্রসিধ কৃষ্ণার আক্রান্ত হওয়ার খবর।
  • ‘পৃথ্বীর ভাইরাস সরে গেছে’
    গোটা দুনিয়ার লড়াই চলছে করোনাভাইরাসের সঙ্গে। তবে একটি ভাইরাসের সঙ্গে লড়াইয়ে নাকি জিতেই গেছেন পৃথ্বী শ! সাবেক ভারতীয় ব্যাটসম্যান ও এখনকার ধারাভাষ্যকার অজয় জাদেজার মতে, সেই ভাইরাস সরে যাওয়াতেই আপন ছন্দে প্রস্ফুটিত হতে পেরেছেন পৃথ্বী।
  • আইপিএলের বাকি অংশ ইংল্যান্ডে আয়োজনের প্রস্তাব
    ভারতে ভয়াবহ কোভিড পরিস্থিতিতে মাঝপথে স্থগিত হয়ে যাওয়া আইপিএল আবার মাঠে গড়ানো নিয়ে রয়েছে অনিশ্চয়তা। তবে টুর্নামেন্টটির বাকি ম্যাচগুলো আয়োজনের প্রস্তাব দিয়েছে ইংল্যান্ডের কয়েকটি কাউন্টি ক্লাব।
  • দেশে ফিরলেন সাকিব-মুস্তাফিজ
    আইপিএল স্থগিত হওয়ার পর দেশে ফিরলেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। একটি চার্টার্ড ফ্লাইটে বৃহস্পতিবার দুপুর সাড়ে তিনটায় ঢাকায় পা রাখেন বাংলাদেশের এই দুই ক্রিকেটার।
  • আইপিএল আয়োজনে ভুল ছিল না : সৌরভ
    আইপিএল স্থগিত হওয়ার পর বিদেশি ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের দেশে পাঠানোর তোড়জোর চলছে। ভারতীয় বোর্ডকে সামলাতে হচ্ছে আরও অনেক ঝামেলা। সমালোচনার তীরও ধেয়ে আসছে প্রবলভাবে। এই সবকিছুর মধ্যেও একটি জায়গায় অটল সৌরভ গাঙ্গুলি। ভারতের ক্রিকেট বোর্ড-বিসিসিআইয়ের প্রেসিডেন্ট জোর দিয়েই বলছেন, ভারতে আইপিএল আয়োজনের সিদ্ধান্ত ঠিকই ছিল।
  • আইপিএল: দেশে ফিরলেন ৮ ইংলিশ ক্রিকেটার
    ভারতে ভয়াবহ কোভিড পরিস্থিতিতে আইপিএল মাঝপথে স্থগিত হওয়ার পরদিন দেশে ফিরেছেন ইংল্যান্ডের আট ক্রিকেটার। ফেরার অপেক্ষায় আছেন তিন জন। 
  • করোনাভাইরাস: আইপিএলে আক্রান্ত প্রথম বিদেশি হাসি
    স্থগিত হয়ে গেছে আইপিএল, কিন্তু থেমে নেই করোনাভাইরাসের হানা। আক্রান্তের তালিকায় নতুন সংযোজন মাইকেল হাসি। টুর্নামেন্টের প্রথম বিদেশি হিসেবে কোভিড-১৯ পজিটিভ হয়েছেন চেন্নাই সুপার কিংসের অস্ট্রেলিয়ান ব্যাটিং কোচ।
  • আইপিএল: ২২০০ কোটি রুপি হারানোর শঙ্কায় বিসিসিআই
    এবারের আইপিএল থেকে ভারতের ক্রিকেট বোর্ডের আয় হওয়ার কথা ছিল ৪ হাজার কোটি রুপি। টুর্নামেন্ট মাঝপথেই স্থগিত হয়ে যাওয়ায় সেই আয় নেমে আসতে পারে অর্ধেকে। সব মিলিয়ে মোটা অঙ্কের অর্থ হাতছাড়া হতে পারে ভারতীয় বোর্ড-বিসিসিআইয়ের।
  • ‘পাশেই লোক মারা যাচ্ছে, তখন আইপিএল দেখা অশ্লীল’
    মৃত্যুপুরীতে ক্রিকেট উৎসবের কোনো মানেই দেখেন না নাসের হুসেইন। সাবেক ইংল্যান্ড অধিনায়ক ও জনপ্রিয় এই ধারাভাষ্যকারের মতে, আইপিএল স্থগিত করে দেওয়াই ঠিক হয়েছে।
  • কোয়ারেন্টিনে ছাড় পাচ্ছেন না সাকিব ও মুস্তাফিজ
    না, মহামারীর মধ্যে সাকিব আল হাসান বা মুস্তাফিজুর রহমানের জন্য শিথিল হবে না নিয়ম।
  • ক্রিকেটারদের ফেরাতে ‘বিশেষ ব্যবস্থা’ নয় অস্ট্রেলিয়ার
    করোনাভাইরাসের প্রার্দুভাবে মাঝপথে আইপিএল বন্ধ হয়ে যাওয়ায় টুর্নামেন্টের সঙ্গে যুক্ত বিদেশিদের তাদের দেশে ফেরত পাঠানোর কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে ভারত। এরই মধ্যে ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, ক্রিকেটারসহ সংশ্লিষ্টদের দেশে ফেরাতে সরকারের কাছে তারা ‘বিশেষ ব্যবস্থার’ আবেদন করবেন না।
  • সাকিব-মুস্তাফিজকে ফিরতে হবে ‘বিশেষ ব্যবস্থায়’
    ভারতের সঙ্গে বাংলাদেশের সব ধরনের যোগাযোগ আপাতত বন্ধ। আইপিএল থেকে সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের ফেরার জন্য তাই বিশেষ ব্যবস্থার বিকল্প দেখছে না বিসিবি। তাদের সঙ্গে সমন্বয় করে সব করা হবে বলে জানালেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি।
  • কোভিড ১৯: অবশেষে স্থগিত আইপিএল
    ভারতে কোভিড পরিস্থিতির ভয়াবহ অবস্থা ও ক্রমাগত আলোচনা-সমালোচনার পর অবশেষে স্থগিত করা হলো এবারের আইপিএল। টুর্নামেন্টের জৈব-সুরক্ষা বলয়ের মধ্যেও চারটি দলের কয়েকজন ক্রিকেটার-সাপোর্ট স্টাফ কোভিড পজিটিভ হওয়ার পর এই সিদ্ধান্ত এলো।
  • দুই জন আক্রান্ত, পিছিয়ে গেল সাকিবদের ম্যাচ
    করোনাভাইরাসের ছোবলে পিছিয়ে গেল কলকাতা নাইট রাইডার্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের ম্যাচ।
  • আইপিএল প্রায় শেষ লোকেশ রাহুলের
    আইপিএলের মাঝপথে বড় এক ধাক্কা খেল পাঞ্জাব কিংস। দলটির অধিনায়ক লোকেশ রাহুলের অ্যাপেন্ডিসাইটিস ধরা পড়েছে। সেরে উঠতে অস্ত্রোপচার করাতে হবে ভারতীয় এই ব্যাটসম্যানের।
  • মুস্তাফিজের উজ্জ্বল দিনে রাজস্থানের বড় জয়
    আগের ম্যাচের হতাশা পেছনে ফেলে দুর্দান্ত বল করলেন মুস্তাফিজুর রহমান। তার পুরনো দল সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে দারুণ লাইন-লেংথ আর কাটারের বুদ্ধিদীপ্ত মিশেলে নিলেন তিন উইকেট। রাজস্থান রয়্যালস পেল বড় জয়।
  • ৪৬ ফিফটির পর বাটলারের সেঞ্চুরি
    সুযোগ পেলেই খোঁচাটা মারেন অ্যালেস্টার কুক। জস বাটলারকে মনে করিয়ে দেন টি-টোয়েন্টিতে তার সেঞ্চুরি একটি বেশি! সেই খুনসুটির পথ যেন বন্ধ করে দিলেন বাটলার। ৪৬ ফিফটির পর এই সংস্করণে পেলেন নিজের প্রথম সেঞ্চুরি। ছুঁয়ে ফেললেন সাবেক ইংলিশ অধিনায়ককে!
  • করোনাভাইরাস: জার্সি নিলামে তুলবে কোহলির বেঙ্গালোর
    প্রায় প্রতিদিন হচ্ছে করোনাভাইরাস শনাক্তের রেকর্ড। মৃত্যুও বাড়ছে লাফিয়ে লাফিয়ে। কঠিন এই সময়েও মাঠে চলছে আইপিএল। জৈব সুরক্ষা বলয়ে থাকলেও বাইরের ভয়াবহ পরিস্থিতি বুঝতে পারছেন ক্রিকেটাররা। অসহায় মানুষদের পাশে দাঁড়াতে দুই ধাপে সাহায্যের পরিকল্পনা করেছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর।
  • পোলার্ড-ঝড়ে রান পাহাড় টপকাল মুম্বাই
    বড় রান তাড়ায় দ্রুত ৩ উইকেট হারিয়ে খেই হারিয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্স। সেখান থেকে দলকে পথ দেখালেন কাইরন পোলার্ড। খুনে ব্যাটিংয়ে চেন্নাই সুপার কিংসের মুঠো থেকে ছিনিয়ে নিলেন ম্যাচ। ক্যারিবিয়ান অলরাউন্ডারের তাণ্ডবে প্রথমবারের মতো আইপিএলে দুইশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে জিতল টুর্নামেন্টের সফলতম দলটি।
  • টি-টোয়েন্টিতে বুমরাহর সবচেয়ে খরুচে বোলিং
    প্রথম ওভারে ৮ রান দিয়ে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে শুরুটা ভালোই করেছিলেন জাসপ্রিত বুমরাহ। এরপরই ছন্দপতন। নিজের শেষ তিন ওভারে রান দিয়েছেন প্রায় পঞ্চাশের কাছে। বিরল এক বাজে দিনে এই পেসার করেছেন টি-টোয়েন্টিতে নিজের সবচেয়ে খরুচে বোলিং।
  • ওয়ার্নারের জায়গায় হায়দরাবাদের নেতৃত্বে উইলিয়ামসন
    ব্যর্থতার চক্রে পড়ে থাকা সানরাইজার্স হায়দরাবাদ পরিবর্তন এনেছে নেতৃত্বে। ডেভিড ওয়ার্নারের জায়গায় আসরের বাকি ম্যাচগুলোর জন্য দলটি দায়িত্ব দিয়েছে কেন উইলিয়ামসকে।
  • ওভারে ৬ চারে রেকর্ড বইয়ে পৃথ্বী
    কোথায় বল ফেলবেন, যেন বুঝে উঠতে পারছিলেন না শিভাম মাভি। নিখুঁত টাইমিংয়ে একের পর এক বল বাউন্ডারিতে পাঠাচ্ছিলেন পৃথ্বী শ। প্রথম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে ইনিংসের প্রথম ওভারে ছয়টি চার মারলেন তিনি।
  • মুস্তাফিজের বিবর্ণ দিনে রাজস্থানের বড় হার
    আগের ম্যাচে দুর্দান্ত বোলিং করা মুস্তাফিজুর রহমান এবার মেলে ধরতে পারলেন না নিজেকে। তার দল রাজস্থান রয়্যালস পারল না লড়াই করতে। কুইন্টন ডি ককের অপরাজিত ফিফটিতে অনায়াসে জিতল মুম্বাই ইন্ডিয়ান্স।
  • আইপিএলে না থাকা লাবুশেনের ‘শাপেবর’
    আইপিএলের অংশ হওয়ার তাড়না কার না থাকে! বিশেষ করে, টি-টোয়েন্টি বিশ্বকাপের বছরে ভারতে আইপিএল খেলতে পারা বড় একটি সুযোগও। মার্নাস লাবুশেনেরও সেই চাওয়া ছিল প্রবলভাবেই। তবে এখন সার্বিক পরিস্থিতি দেখে এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের মনে হচ্ছে, আইপিএলে দল না পাওয়াই তার জন্য আশীর্বাদ হয়ে উঠেছে!
  • মন্থরতম ফিফটির দিনে ওয়ার্নারের ২ অর্জন
    অম্লমধুর এক দিন কাটালেন ডেভিড ওয়ার্নার। টি-টোয়েন্টি ক্রিকেটে পেলেন নিজের মন্থরতম ফিফটির স্বাদ। চেন্নাই সুপার কিংসের বিপক্ষে হারল তার দল। তবে এদিনই তার হাতে ধরা দিল দারুণ দুটি অর্জন।
  • পছন্দ নয় ডি ভিলিয়ার্সের, তবু বলেই যাবেন কোহলি
    আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে সম্পর্ক বেশ আগেই চুকেবুকে গেছে। এবি ডি ভিলিয়ার্স আপাতত শুধু আইপিএলই খেলছেন। লম্বা বিরতির পর এমন ফর্ম, এতটা ধারাবাহিকতা ধরে রাখা কীভাবে সম্ভব, বিরাট কোহলি তা ভেবেই পান না। ডি ভিলিয়ার্স অবশ্য ভীষণ বিব্রত কোহলির এমন প্রশংসায়। কিন্তু বেঙ্গালোর অধিনায়ক থেমে যাওয়ার পাত্র নন, ডি ভিলিয়ার্সকে তিনি কুর্নিশ করেই যাচ্ছেন।
  • শেষ ওভারের রোমাঞ্চে কোহলিদের জয়
    দারুণ এক জয়ের আশা জাগালেন শিমরন হেটমায়ার ও রিশাভ পান্ত। কিন্তু খুব কাছে গিয়েও পারলেন না তারা। শেষ ওভারের রোমাঞ্চে দিল্লি ক্যাপিটালসকে হারাল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর।
  • আইপিএলে ৫ হাজারে দ্রুততম ডি ভিলিয়ার্স
    দারুণ এক কীর্তি গড়লেন এবি ডি ভিলিয়ার্স। দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে বিস্ফোরক ইনিংসের পথে আইপিএলে বলের হিসাবে দ্রুততম পাঁচ হাজার রানের রেকর্ড গড়েছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের এই তারকা ব্যাটসম্যান।
  • নিরাপদে বাড়ি পৌঁছে দেওয়া হবে, বিদেশি ক্রিকেটারদের বিসিসিআই
    ভারতে ভয়াবহ কোভিড পরিস্থিতিতে এরই মধ্যে আইপিএল ছেড়ে দেশে ফিরে গেছেন বেশ কিছু বিদেশি ক্রিকেটার। টুর্নামেন্ট শেষে বাড়ি ফেরা নিয়ে উৎকণ্ঠায় আছেন অনেকে। তাদের আশ্বস্ত করতে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) বলেছে, ক্রিকেটারদের নিরাপদে বাড়ি পৌঁছে দিতে সব রকম ব্যবস্থা তারা করবে।
  • আইপিএল শেষে নিজ ব্যবস্থাপনায় ফিরতে বললেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী
    আইপিএল খেলতে ভারতে থাকা অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের দেশে ফেরার ক্ষেত্রে কোনো অগ্রাধিকার দেওয়া হবে না। দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন সরাসরি জানিয়ে দিয়েছেন, নিজস্ব ব্যবস্থায় দেশে ফিরতে হবে স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নারদের।
  • কলকাতার ‘কোড’ কৌশলে বিরক্ত শেবাগ
    দায়িত্বে ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক ওয়েন মর্গ্যান। তবুও প্ল্যাকার্ড ব্যবহার করে বাইরে থেকে কোডের মাধ্যমে মাঠে পাঠানো হচ্ছে নির্দেশনা। কলকাতা নাইট রাইডার্সের টিম ম্যানেজমেন্টের এই কৌশলে বিরক্ত বিরেন্দর শেবাগ। ভারতের সাবেক এই ওপেনারের মতে, এমন হলে যে কেউই করতে পারে অধিনায়কত্ব।
  • আইপিএল শেষে দেশে ফেরার চার্টার্ড ফ্লাইট চান লিন
    একজন অস্ট্রেলিয়ান ক্রিকেটার এর মধ্যেই আইপিএল ছেড়ে ফিরে গেছেন দেশে। কোভিড পরিস্থিতিতে দেশে ফেরা নিয়ে উৎকণ্ঠায় আছেন বাকিরাও। ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে তাই মুম্বাই ইন্ডিয়ান্সের অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ক্রিস লিনের অনুরোধ, তাদের জন্য যেন ব্যবস্থা করা হয় চার্টার্ড ফ্লাইটের।
  • এবার কোহলির জরিমানা
    আইপিএল কেবল শুরুর দিকে, এর মধ্যেই মন্থর ওভার রেটের জন্য চার অধিনায়ককে দিতে হলো জরিমানা। এই তালিকায় সবশেষ সংযোজন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর অধিনায়ক বিরাট কোহলি।
  • সুপার ওভারে বোলিং চেয়ে নিয়েছিলেন আকসার
    করোনাভাইরাসে আক্রান্ত হয়ে অনেক দিন ছিলেন মাঠের বাইরে। আকসার প্যাটেলের আত্মবিশ্বাসে তাতে চোট লাগেনি একটুকুও। প্রথমবারের মতো মাঠে নেমে নিজ থেকেই চেয়ে নিলেন সুপার ওভারে বোলিংয়ের গুরুভার। সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে দিল্লি ক্যাপিটালসের জয়ে রাখলেন বড় বড় অবদান।
  • আইপিএল ছাড়ার হিড়িক, টাই-অশ্বিনের পর রিচার্ডসন-জ্যাম্পা
    আনুষ্ঠানিক কারণ বলা হচ্ছে, ‘ব্যক্তিগত।’ কিন্তু সত্যিকার কারণ জানা সবারই। ভারতের কোভিডের প্রকোপ, দেশে ফেরা নিয়ে শঙ্কা, সম্ভাব্য কোয়ারেন্টিন, সব মিলিয়ে আইপিএল থেকে নিজেদের সরিয়ে নিচ্ছেন অস্ট্রেলিয়ার একের পর এক ক্রিকেটার। সঙ্গে আছেন ভারতের একজনও। তবে সেই তিনি, রবিচন্দ্রন অশ্বিন, সরাসরি উল্লেখ করেছেন কোভিডের কথাই।
  • জাদেজার তাণ্ডবে হেরেও খুশি কোহলি
    লড়াই ছিল চেন্নাই সুপার কিংসের সঙ্গে, তবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর হেরে গেল আসলে রবীন্দ্র জাদেজার কাছে। এই বাঁহাতির বিধ্বংসী ব্যাটিং আর দুর্দান্ত বোলিংয়ের জবাবই খুঁজে পায়নি তারা। বেঙ্গালোর অধিনায়ক বিরাট কোহলি তবু একটি কারণে দারুণ খুশি। এই জাদেজাকেই তো সামনে পাবেন নিজের দলে!
  • সুপার ওভার রোমাঞ্চে জিতল দিল্লি
    কঠিন কাজটুকু সারলেও সানরাইজার্স হায়দরাবাদ মেলাতে পারল না ৩ বলে ৪ রানের সহজ সমীকরণ। আইপিএলের চলতি আসরে প্রথমবার ম্যাচ গড়াল সুপার ওভারে। সেখানেও হলো দারুণ নাটকীয়তা। শেষ পর্যন্ত স্নায়ু চাপ ধরে রেখে রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচে জিতল দিল্লি ক্যাপিটালস।
  • জাদেজার খুনে ব্যাটিংয়ে ওভারে ৩৭ রান
    আউট হতে পারতেন শূন্য রানে। সেই রবীন্দ্র জাদেজা বিস্ফোরক ব্যাটিংয়ে ২৮ বলে করলেন ৬২ রান। খুনে ইনিংস খেলার পথে পাঁচ ছক্কায় এক ওভারেই নিলেন ৩৭ রান! স্পর্শ করলেন আইপিএলে এক ওভারে সবচেয়ে বেশি রান নেওয়ার রেকর্ড। 
  • মুস্তাফিজের উজ্জ্বল দিনে রাজস্থানের জয়
    উইকেট পেতে পারতেন প্রথম ওভারেই। কিন্তু হাতছাড়া হয়ে গেলো ক্যাচ। ইনিংস জুড়ে দারুণ বোলিং করে যাওয়া মুস্তাফিজুর রহমান পরে অবশ্য পেলেন উইকেটের দেখা। বল হাতে ঝলমলে এক দিন কাটালেন বাঁহাতি এই পেসার। তার ছন্দে ফেরার দিনে কলকাতা নাইট রাইডার্সকে সহজেই হারাল রাজস্থান রয়্যালস।
  • আইপিএলে দেখা যাবে সাকিব-মুস্তাফিজ লড়াই?
    পারফরম্যান্সে ধারাবাহিকতা থাকলে আইপিএলের মঞ্চে শনিবার দেখা যেত সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের লড়াই। কিন্তু একজন গত ম্যাচের একাদশে হারান জায়গা, আরেকজন ছিলেন বিবর্ণ। ভারতের ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্টে বাংলাদেশের দুই তারকার মুখোমুখি হওয়ার বাস্তব সম্ভাবনা তাই কমই।
  • আইপিএল শেষই হয়ে গেল আর্চারের
    অস্ত্রোপচারের পর জফ্রা আর্চার অনুশীলনে ফেরায় আশা জেগেছিল। কিন্তু তাতে জল ঢেলে দিয়ে ইসিবি জানিয়েছে, এবারের আইপিএলে খেলা হচ্ছে না এই গতিময় পেসারের।
  • বিবর্ণ মুস্তাফিজ, পাডিক্কালের ঝড়ো সেঞ্চুরি
    সতীর্থ বোলারদের ব্যর্থতার দিনে নিজেকে মেলে ধরতে পারলেন না মুস্তাফিজুর রহমানও। তার দল রাজস্থান রয়্যালস পারল না ন্যূনতম লড়াই করতে। দেবদূত পাডিক্কালের বিস্ফোরক ব্যাটিংয়ে অনায়াসে জিতল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর।
  • মর্গ্যানের ১২ লাখ রুপি জরিমানা
    আইপিএলে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে হারের পাশাপাশি আরেকটি হতাশা সঙ্গী হয়েছে ওয়েন মর্গ্যানের। মন্থর ওভার রেটের কারণে ১২ লাখ রুপি জরিমানা করা হয়েছে কলকাতা নাইট রাইডার্স অধিনায়ককে।
  • কলকাতার একাদশে জায়গা হারালেন সাকিব
    দলের প্রথম তিন ম্যাচে ব্যাটে-বলে আশানুরূপ পারফরম্যান্স দেখাতে পারেননি সাকিব আল হাসান। বাংলাদেশের অলরাউন্ডারকে সেটির মূল্য দিতে হলো কলকাতা নাইট রাইডার্সের একাদশে জায়গা হারিয়ে।
  • ধোনির উপলব্ধি, তার কারণে হারতে পারত দল
    টি-টোয়েন্টি ক্রিকেটে শেষ ৫-৬ ওভারে উইকেটে গিয়ে যদি থিতু হতে সময় লাগে, দলের জন্য তাহলে বিপদ। মহেন্দ্র সিং ধোনির সেটি না বোঝার কারণ নেই। চেন্নাই সুপার কিংস অধিনায়ক নিজেই বলছেন, তার কারণে ভুগতে পারত দল।
  • শেষ বলের ছক্কায় মলিন মুস্তাফিজ
    নিখুঁত লাইন-লেংথ, সুইং, স্লোয়ারে দুর্দান্ত শুরু করেছিলেন মুস্তাফিজুর রহমান। প্রথম ওভারেই পেয়েছিলেন উইকেটের স্বাদ। শেষ পর্যন্ত ছন্দ ধরে রাখতে পারেননি রাজস্থান রয়্যালসের বাঁহাতি এই পেসার। শেষ বলে ছক্কা হজম করে বিবর্ণ হলো তার বোলিং ফিগার।
  • চেন্নাইয়ের হাসপাতালে মুরালিধরনের এনজিওপ্লাস্টি
    মুত্তিয়া মুরালিধরনের ৪৯ বছর পূর্ণ হলো শনিবার। ক্রিকেট বিশ্বজুড়ে শুভেচ্ছার জোয়ারে ভাসলেন তিনি। পরদিনই হাসপাতালে ভর্তি হতে হলো শ্রীলঙ্কান স্পিন কিংবদন্তিকে। চেন্নাইয়ের হাসপাতালে রোববার এনজিওপ্লাস্টি সম্পন্ন হলো আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের সফলতম বোলারের।
  • ম্যাক্সওয়েল-ডি ভিলিয়ার্সের তাণ্ডব আর উপভোগের মন্ত্র
    ছন্দে থাকলে যে কোনো বোলিং আক্রমণ গুঁড়িয়ে দিতে পারেন দুজনের যে কেউ। এমন দুজন একসঙ্গে জ্বলে উঠলে কী আর প্রতিপক্ষের রক্ষা আছে! গ্লেন ম্যাক্সওয়েল আর এবি ডি ভিলিয়ার্সের ব্যাটিং উত্তাপে খাক হয়ে গেল কলকাতা নাইট রাইডার্স। ব্যাটিং তাণ্ডবের ম্যাচ শেষে ডি ভিলিয়ার্স বললেন, ২২ গজে পরস্পরের সঙ্গ দারুণ উপভোগ করেন তারা।
  • বোলিংয়ে খরুচে, ব্যাটিংয়ে নিষ্প্রভ সাকিব
    পাওয়ার প্লেতে দুটি ওভার করে মোটেও সুবিধা করতে পারলেন না সাকিব আল হাসান। এলোমেলো বোলিংয়ে বাঁহাতি এই স্পিনার আলগা করে দিলেন চেপে ধরা ফাঁস। পরে ব্যাটিংয়ে মেটাতে পারলেন না সময়ের দাবি। শুরু থেকেই ওভার প্রতি যেখানে প্রয়োজন ১০ এর বেশি রান, সেখানে রান করলেন তিনি বলে-বলে।
  • ফিল্ডিং অনুশীলন খুব বেশি করেন না পান্ডিয়া!
    রান মোটে সাত, বোলিংয়ের সুযোগ পাননি। তার পরও মুম্বাই ইন্ডিয়ান্সের জয়ে উল্লেখযোগ্য অবদান হার্দিক পান্ডিয়ার। ফিল্ডিংয়েই যে তিনি গড়ে দিয়েছেন বড় পার্থক্য! দুর্দান্ত ফিল্ডিংয়ে দলকে এনে দিয়েছেন দুটি গুরুত্বপূর্ণ উইকেট। অথচ এই অলরাউন্ডার নিজেই বলছেন, খুব বেশি ফিল্ডিং অনুশীলন তিনি করেন না!
  • মাঠে যদি দেখা যেত ১১ জন জাদেজা!
    চার ওভার বোলিংয়ে উইকেট নেই একটিও। তার পরও পাঞ্জাব কিংসের ব্যাটিং কার্ডে তিনবার উঠেছে চেন্নাই সুপার কিংসের রবীন্দ্র জাদেজার নাম। অসাধারণ একটি রান আউট করেছেন তিনি সরাসরি থ্রোয়ে। ক্যাচ নিয়েছেন দুটি, যার একটি দুর্দান্ত। জাদেজার ফিল্ডিং সামর্থ্যের আরেকটি প্রমাণ এই ম্যাচ। মুগ্ধ পেসার দিপক চাহারের চাওয়া, মাঠের সব জায়গায় যেন থাকেন একজন করে জাদেজা।
  • ধোনিকে উপরে ব্যাটিংয়ের পরামর্শ গম্ভীরের
    বয়স ৪০ ছুঁইছুঁই। এর ছাপ পড়েছে মহেন্দ্র সিং ধোনির ব্যাটিংয়ে। গৌতম গম্ভীরের মতে, নেমেই প্রতিপক্ষ বোলারকে শাসন করা সেই ধোনি এখন আর নেই। চেন্নাই সুপার কিংস অধিনায়ককে তাই ব্যাটিং অর্ডারে উপরের দিকে নামার পরামর্শ দিলেন ভারতের সাবেক এই ওপেনার।
  • চার ছক্কায় জিতিয়ে মরিস বললেন, ‘এজন্যই গলফ খেলি’
    টম কারানের বল দুর্দান্ত শটে গ্যালারিতে পাঠালেন ক্রিস মরিস, ধারাভাষ্যকক্ষে ইয়ান বিশপের উচ্ছ্বসিত উচ্চারণ, “আইপিএলের সবচেয়ে দামি ক্রিকেটার আমাদের দেখালেন, কেন তার এত মূল্য।” ১৬ কোটি ২৫ লাখ রুপির ক্রিকেটার তার মূল্য কিছুটা বোঝালেন বটে। শেষ দুই ওভারে দারুণ ব্যাট সুইংয়ে চার ছক্কায় দলকে জিতিয়ে রাজস্থান রয়্যালস অলরাউন্ডার মজা করে বললেন, তার গলফ খেলা কাজে লাগছে ব্যাটিংয়ে।
  • নিজের উইকেট আর মরিসের ছক্কায় খুশি মুস্তাফিজ
    রাজস্থান রয়্যালসের হয়ে দ্বিতীয় ম্যাচে এসে মিলেছে নিজের প্রথম উইকেটের স্বাদ। একই ম্যাচে ধরা দিয়েছে আরেকটি শিকার। পরে ক্রিস মরিসের চার ছক্কায় দল পেয়েছে রোমাঞ্চকর এক জয়। সব মিলিয়ে আইপিএলে দারুণ এক ম্যাচ শেষে উচ্ছ্বসিত মুস্তাফিজুর রহমান।
  • সেই মরিসই রাজস্থানের জয়ের নায়ক
    টি-টোয়েন্টি ম্যাচের প্রথম ৩৮ ওভারে ছক্কা মোটে তিনটি। পরের ১০ বলে কিনা সেখানে ৪ ছক্কা! ব্যাটসম্যান একজন-ক্রিস মরিস। এই অলরাউন্ডারের শেষের ঝড়ে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে দুর্দান্ত এক জয় পেয়েছে রাজস্থান রয়্যালস।
  • দারুণ বোলিংয়ে মুস্তাফিজের ২ উইকেট
    দুয়েকটি বাজে ডেলিভারি বাদে মুস্তাফিজুর রহমান প্রায় নিখুঁত লাইন-লেংথে বোলিং করে গেলেন শুরু থেকে। সাফল্যও মিলল। আইপিএলে প্রথম ম্যাচে খরুচে বোলিংয়ের হতাশা পেছনে ফেলে এবার দ্যুতি ছড়ালেন রাজস্থান রয়্যালসের বাঁহাতি পেসার।
  • ব্যাট দিয়ে চেয়ার ভাঙায় কোহলিকে তিরস্কার
    বাজে শটে আউট হওয়ার হতাশা চেয়ারের ওপর ঝেরে ম্যাচ রেফারির দুয়ারে ঘুরে আসতে হলো বিরাট কোহলিকে। জরিমানা অবশ্য এড়াতে পেরেছেন তিনি। তবে আচরণবিধি ভঙ্গ করার জন্য তিরস্কার করা হয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর অধিনায়ককে।
  • ‘এমন ম্যাচ সবসময় দেখা যায় না’
    ম্যাচ শেষ, কিন্তু রয়ে গেছে রেশ। রোমাঞ্চ-উত্তেজনা-আনন্দ-হতাশার বিপরীতমুখি অনুভূতি চলছে দুই দলে। অসাধারণ এক জয়ের পর স্বাভাবিকভাবেই উচ্ছ্বাসে ভাসছে মুম্বাই ইন্ডিয়ান্স। হাতের মুঠো থেকে জয় ফেলে দিয়ে কলকাতা নাইট রাইডার্স যেন অনেকটাই হতচকিত।
  • ব্যাটে-বলে সাকিবের দুই রূপ, কলকাতার অবিশ্বাস্য হার
    বল হাতে চেনা চেহারায় সাকিব আল হাসান, আঁটসাঁট বোলিংয়ের সঙ্গে শিকার গুরুত্বপূর্ণ একটি উইকেট। কিন্তু বাংলাদেশের অলরাউন্ডার হতাশা উপহার দিলেন ব্যাটিংয়ে। তার দল কলকাতা নাইট রাইডার্স বড় বিস্ময় উপহার দিল নিজেদের মুঠোয় থাকা জয় প্রতিপক্ষের কাছে তুলে দিয়ে।
  • আঙুল ভেঙে আইপিএল শেষ স্টোকসের
    হাত থেকে ছুটেছিল ক্যাচ। বোলিংয়ে ছিলেন খরুচে। খুলতে পারেননি রানের খাতা। পাঞ্জাব কিংসের বিপক্ষে ম্যাচ এমনিতেই বেশ হতাশার ছিল বেন স্টোকসের জন্য। এবার রাজস্থান রয়্যালস শোনাল বড় দুঃসংবাদ। সেই ম্যাচেই আঙুল ভেঙে আইপিএল শেষ হয়ে গেছে এই ইংলিশ অলরাউন্ডারের।
  • কলকাতার হয়ে ৫০ ম্যাচ, সাকিবের জন্য বিশেষ ক্যাপ
    টসের একটু আগে মাঠের এক প্রান্তে গোল হয়ে দাঁড়িয়ে কলকাতা নাইট রাইডার্সের সাপোর্ট স্টাফ ও ক্রিকেটাররা। সেখানেই হয়ে গেল ছোট্ট আনুষ্ঠানিকতা। কোচ ব্রেন্ডন ম্যাককালাম কিছু একটা বললেন, তারপর সবার তুমুল করতালির মধ্যে হাসিমুখে এগিয়ে গেলেন সাকিব আল হাসান। তার হাতে ক্যাপ তুলে দিলেন ম্যাককালাম।
  • সিঙ্গেল না নেওয়া বিতর্ক, স্যামসনের পাশে সাঙ্গাকারা
    বীরত্ব দেখাতে গিয়ে দলের বিপদ ডেকে আনা, নাকি স্রেফ দুর্ভাগ্যের কাছে হেরে যাওয়া? সাঞ্জু স্যামসনের অসাধারণ এক ইনিংসের পরও আলোচনার ঝড় চলছে শেষ বলের আগে সিঙ্গেল না নেওয়ায়। সেই বিতর্কে রাজস্থান রয়্যালস অধিনায়ক স্যামসন মাথার ওপর পেলেন দলের ‘ডিরেক্টর অব ক্রিকেট’ কুমার সাঙ্গাকারার ছায়া।
  • স্যামসন ভেবেছিলেন, ছক্কা হয়েই গেছে
    ক্রিকেটে সাফল্য আর ব্যর্থতার ব্যবধান কখনও কখনও খুব সামান্য। সাঞ্জু স্যামসন এখন যেমন বুঝছেন। শেষ বলে ছক্কায় স্মরণীয় এক জয়ের নায়ক হতে পারতেন তিনি। কিন্তু সীমানার কাছে ধরা পড়ে শেষ পর্যন্ত হয়ে গেছেন ট্র্যাজেডির নায়ক। ম্যাচ শেষে রাজস্থান রয়্যালসের অধিনায়ক বললেন, শট খেলে তিনি ভেবেছিলেন কাজ হয়েই গেছে!
  • খরুচে মুস্তাফিজ, সেঞ্চুরি করেও পারলেন না স্যামসন
    আইপিএলে ফেরাটা বল হাতে রাঙাতে পারলেন না মুস্তাফিজুর রহমান। মাঝে মধ্যে ঝলক দেখালেন বটে, কিন্তু লম্বা সময় ধরে পারলেন না লাইন-লেংথ ঠিক রাখতে। তার মাশুল দিলেন রান বিলিয়ে।
  • প্রথম বলে উইকেটে শুরু সাকিবের আইপিএল
    ব্যাটিংয়ে শেষটায় নেমে তেমন কিছু করতে পারেননি সাকিব আল হাসান। বোলিংয়ে প্রথম বলেই নেন উইকেট। কিন্তু ধরে রাখতে পারেননি ছন্দ। বাংলাদেশের এই অলরাউন্ডারের আইপিএলে ফেরার দিনে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়েছে কলকাতা নাইট রাইডার্স।
  • ধোনির ১২ লাখ রুপি জরিমানা
    দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে আইপিএলের ম্যাচে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেলেন মহেন্দ্র সিং ধোনি। চেন্নাই সুপার কিংসের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা করা হয়েছে।
  • দুই কারানের লড়াইয়ে ছোট ভাইয়ের কাছে নাকাল বড় ভাই
    দিনটি ছিল ভাই-বোনদের দিন, ‘সিবিলিংস ডে।’ তবে টম কারান ও স্যাম কারানকে এ দিন কয়েক ঘণ্টার জন্য ভুলে যেতে হয় ভাতৃত্ববোধ। দূরে রাখতে হয় পারিবারিক সম্প্রীতি। ইংল্যান্ডের দুই ভাই আইপিএলের মঞ্চে যে ছিলেন প্রতিপক্ষ! তাতে মুখোমুখি লড়াইয়ে বড় ভাই টমকে উড়িয়ে দেন ছোট ভাই স্যাম। ম্যাচ শেষে দলের জয়ের হাসি অবশ্য টমের।
  • ‘সাকিব ও নারাইন আলাদা নয়’
    সাকিব আল হাসান নাকি সুনিল নারাইন? এবার আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের প্রথম ম্যাচে তুমুল কৌতূহল এই প্রশ্ন নিয়েই। একাদশে স্পিনিং অলরাউন্ডারের জায়গা নেবেন কে? ম্যাচের আগে কলকাতা অধিনায়ক ওয়েন মর্গ্যান খোলাসা করলেন না সেই উত্তর। তবে জানিয়ে দিলেন, এই দুজনকে একই ভূমিকায় দেখছে দল।
  • ‘টাইমলেস’ ডি ভিলিয়ার্সে মুগ্ধ লারা-হেইডেন
    বয়স পেরিয়ে গেছে ৩৭। আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে সম্পর্ক চুকেবুকে গেছে তিন বছর আগে। কিন্তু এবি ডি ভিলিয়ার্সের ব্যাটে যেন মরচে পড়েনি এতটুকুও! এবারের আইপিএলের প্রথম ম্যাচেও দেখা গেল তার ব্যাটের ধার। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের দক্ষিণ আফ্রিকান তারকার বিধ্বংসী ব্যাটিংয়ে প্রশংসায় উচ্চকিত ব্রায়ান লারা, ম্যাথু হেইডেনের মতো গ্রেটরা।
  • ১০০ মিটার লম্বা ছক্কায় খরা কাটিয়ে ম্যাক্সওয়েলের হাসি
    ক্রুনাল পান্ডিয়ার বলে ক্রিজ ছেড়ে বেরিয়ে সজোরে শট। বল যেন ডানা মেলে হারিয়ে গেল রাতের আকাশে। স্টেডিয়ামের সবচেয়ে উঁচু জায়গার ছাদে গোত্তা খেয়ে বল চলে গেল বাইরে। অবশেষে গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাট থেকে ছক্কা! ১০০ মিটার লম্বা ছক্কায় লম্বা খরা কাটিয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান বললেন, নেমে গেছে চাপের বড় ভার।
  • রোমাঞ্চকর লড়াইয়ে শুরু আইপিএল
    বারবার দিক পাল্টানো ম্যাচে লড়াই গিয়ে ঠেকল শেষ বলে। টুর্নামেন্টের সফলতম মুম্বাই ইন্ডিয়ান্সকে হারিয়ে দিল র‌য়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। রোমাঞ্চকর লড়াই দিয়ে শুরু হলো আইপিএলের চতুর্দশ আসর। 
  • লন্ডনে আইপিএল চান মেয়র
    ভারতের টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএলকে লন্ডনে নিয়ে যেতে চান সাদিক খান। নির্বাচনী প্রচারণায় এই ভাবনার কথা জানালেন ইংল্যান্ডের রাজধানীর এই মেয়র।
  • ‘আইপিএল টেস্ট ক্রিকেট নয়’, পুজারাকে নিয়ে সংশয়ে লি
    টেস্ট ক্রিকেটে যে ধৈর্য নিয়ে ব্যাট করেন চেতেশ্বর পুজারা, আইপিএলে দল পাওয়ার জন্য যেন ততটাই পরীক্ষা দিতে হলো তাকে। অনেক অপেক্ষার পর এবার দল তো পেলেন। কিন্তু খেলতে কি পারবেন? খেলতে পারলেও পারবেন পারফর্ম করতে? পুজারার ব্যাটিংয়ের বড় ভক্ত হয়েও টি-টোয়েন্টিতে তার কার্যকারিতা নিয়ে নিশ্চিত নন সাবেক অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার ও ধারাভাষ্যকার ব্রেট লি।
  • শুরু হচ্ছে আইপিএল, খেলতে পেরেই খুশি রোহিত-কোহলি
    জৈব-সুরক্ষা বলয়ে হাজারটা বিধিনিষেধ মেনে, দর্শকশূন্য স্টেডিয়ামে খেলে আইপিএল অনেকটা দুধের স্বাদ ঘোলে মেটানোর মতো। তবে দুধের প্রাপ্তি যেখানে অসম্ভব, ঘোলই তো সেখানে অমৃত! করোনাভাইরাসের প্রকোপে দুনিয়াজুড়ে থমকে আছে স্বাভাবিক অনেক কিছুই, ত্যাগ স্বীকার করে আইপিএল খেলতে পারাও এই সময়ে কম কাঙ্ক্ষিত নয়। ভারতের দুই মহাতারকা রোহিত শর্মা ও বিরাট কোহলি তাই খেলতে পেরেই খুশি।
  • ১৪ কোটি রুপির ভারে নুয়ে পড়ছেন না ম্যাক্সওয়েল
    ব্যাট হাতে অবিশ্বাস্য ধারাবাহিক ব্যর্থতা। নিলামের টেবিলে তবু গ্লেন ম্যাক্সওয়েলকে নিয়েই ঝড়। আইপিএলের এই নিয়মিত চিত্র ছিল এবারও। ১৪ কোটি ২৫ লাখ রুপিতে এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানকে দলে নেয় র‌য়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর। পারিশ্রমিক যখন আকাশছোঁয়া, প্রত্যাশাও তখন থাকে বিপুল। ম্যাক্সওয়েল অবশ্য সেই চাপ অনুভব করছেন না বলেই দাবি করলেন। তার স্রেফ চাওয়া, দলে ইতিবাচক প্রভাব রাখা।
  • টি-টোয়েন্টির এক নম্বর ব্যাটসম্যান তুলে ধরলেন টেস্টের গুরুত্ব
    দাভিদ মালানের স্বপ্ন ছিল টেস্ট ক্রিকেটকে ঘিরে। সেই স্বপ্ন পূর্ণতা পায়নি পুরোটা। টি-টোয়েন্টিতে তিনি হয়ে উঠেছেন সেরা। আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটসম্যান। তবে ছোট সংস্করণের সেরা হলেও আদি সংস্করণের গুরুত্ব তিনি ভুলে যাননি। আইপিএল শুরুর আগে সেই মৌলিকত্বের কথাই মনে করিয়ে দিলেন মালান।
  • শাহরুখের মাঝে পোলার্ডের ছায়া দেখেন কুম্বলে
    অনিল কুম্বলে মুগ্ধ শাহরুখ খানের ব্যাটিং সামর্থ্যে। পাঞ্জাব কিংসের এই ব্যাটসম্যানের খেলার ধরনে কাইরন পোলার্ডের কিছুটা ছাপ খুঁজে পান দলটির কোচ। পাঞ্জাবের নেটে শাহরুখের ব্যাটিং কুম্বলেকে নিয়ে যায় ক্যারিবিয়ান অলরাউন্ডারের বিপক্ষে মুম্বাই ইন্ডিয়ান্সের নেটে বোলিং করার সেই দিনগুলোতে।
  • সাকিবের চাওয়া, আইপিএলে একই ম্যাচে সেঞ্চুরি ও ৫ উইকেট
    আইপিএলে তো বটেই, টি-টোয়েন্টি ক্রিকেটেই এখনও পর্যন্ত একই ম্যাচে সেঞ্চুরি ও ৫ উইকেটের ‘ডাবল’ করতে পারেননি কেউ। কলকাতা নাইট রাইডার্সের হয়ে এবারের আইপিএলে সেই অনন্য কীর্তিই গড়তে চান সাকিব আল হাসান।
  • গিলের মতে স্ট্রাইক-রেট ‘ওভাররেটেড’
    এই সময়ের ক্রিকেটে স্ট্রাইক-রেটকে মনে করা হয় মহামূল্য। সীমিত ওভারের ক্রিকেটে তো বটেই, অনেক সময় এমনকি টেস্ট ক্রিকেটেও কখনও কখনও ব্যাটসম্যানদের বিচার করা হয় রান তোলার গতি দিয়ে। কিন্তু এই প্রজন্মেরই ব্যাটসম্যান শুবমান গিল বলছেন, স্ট্রাইক-রেটকে অযথাই বাড়তি গুরুত্ব দেওয়া হয়!
  • আইপিএলে করোনাভাইরাসের হানা
    আইপিএলে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। কলকাতা নাইট রাইডার্সের নিতিশ রানার পর এবার কোভিড-১৯ শনাক্ত হয়েছে দিল্লি ক্যাপিটালসের আকসার প্যাটেলের শরীরে।
  • ভাবনায় উইন্ডিজ ও বাংলাদেশ সফর, আইপিএল খেলবেন না হেইজেলউড
    অস্ট্রেলিয়ার আরও বেশ কয়েকজনের সঙ্গে বৃহস্পতিবারই আইপিএল খেলতে ভারতে উড়াল দেওয়ার কথা ছিল জশ হেইজেলউডের। তবে শেষ সময়ে জানা গেল, এবারের আসর থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন এই পেসার। সামনে অস্ট্রেলিয়ার ব্যস্ত সূচি, যেখানে আছে ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ সফর, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও অ্যাশেজ। আইপিএলের জৈব-সুরক্ষা বলয়ে না থেকে তাই পরিবারকে সময় দিতে চান হেইজেলউড।
  • ১৬ কোটি ২৫ লাখ রুপির ওজন বুঝছেন মরিস
    আইপিএল নিলামের পর থেকে অদৃশ্য একটা চাপ সঙ্গী হয়েই গেছে ক্রিস মরিসের। টুর্নামেন্টের সব আসরের সবচেয়ে দামি ক্রিকেটার বলে কথা! তার প্রতিটি উইকেটের মূল্য টাকার অঙ্কে হিসাব করা হবে, প্রতিটি ডেলিভারির মূল্য হিসাব করা হবে। আকাশচুম্বী পারিশ্রমিকের সঙ্গে মিশে থাকবে দলের আকাশছোঁয়া প্রত্যাশা। মরিস নিজেও অনুভব করছেন তা। সামলানোর বিশ্বাসও তার আছে।
  • আইপিএলে দিল্লির নেতৃত্ব পেয়ে পান্তের স্বপ্ন পূরণ
    শ্রেয়াস আইয়ার কাঁধে চোট পাওয়ার পর থেকে একরকম নিশ্চিতই ছিল, নতুন অধিনায়ক খুঁজে নিতে হবে দিল্লি ক্যাপিটালসকে। দলটিকে আসন্ন আইপিএল আসরে নেতৃত্ব দেবেন রিশাভ পান্ত। অধিনায়কত্ব পেয়ে ভারতের তরুণ এই কিপার-ব্যাটসম্যান অনুভব করছেন স্বপ্ন পূরণের আনন্দ।
  • আইপিএলের জন্য পাকিস্তান সিরিজে ছাড় পাবেন ডি ককরা
    আইপিএলে চুক্তিবদ্ধ জাতীয় দলের ক্রিকেটারদের পাকিস্তান সিরিজের মাঝপথে ছেড়ে দিবে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ওয়ানডের পর ভারতের উদ্দেশ্যে রওনা দিতে পারবেন কুইন্টন ডি কক, কাগিসো রাবাদারা।
  • শ্রেয়াসের ওয়ানডে সিরিজ শেষ
    কাঁধের চোটে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের বাকি দুই ম্যাচ থেকে ছিটকে গেছেন শ্রেয়াস আইয়ার। আইপিএলের প্রথম অংশেও ভারতীয় এই ব্যাটসম্যানের খেলা নিয়ে রয়েছে অনিশ্চয়তা। 
  • আইপিএল যাত্রার আগে মিরপুরে সাকিবের অনুশীলন
    যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে একদিনের বিশ্রাম। এরপর অনুশীলনে নেমে গেলেন সাকিব আল হাসান। জন্মদিনের সকালে এই অলরাউন্ডারকে দেখা গেল মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। ব্যাটিং-বোলিং অনুশীলন করলেন তিনি ইনডোরের পাশের নেটে।
  • আইপিএলে দল না পেয়ে হতাশ নন রশিদ
    আইপিএলের অংশ হওয়ার আকাঙ্ক্ষা কার না থাকে! আদিল রশিদেরও আছে। টি-টোয়েন্টির বোলিংটাও তিনি ভালোই জানেন। সেই আশা থেকেই নাম লিখিয়েছিলেন আইপিএলের নিলামে। কিন্তু কোনো দল নেয়নি তাকে। তাতে অবশ্য হতাশ হননি বলেই দাবি করছেন সময়ের সেরা টি-টোয়েন্টি বোলারদের একজন এই ইংলিশ লেগ স্পিনার।
  • আইপিএলের কারণেই ইংল্যান্ড এখন এক নম্বর!
    ওয়ানডের বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড, আইসিসি র‌্যাঙ্কিংয়েও আছে এক নম্বরে। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়েও তারা এখন শীর্ষে। সীমিত ওভারের ক্রিকেটে ক্রমেই তারা হয়ে উঠছে অপ্রতিরোধ্য এক দল। এত সাফল্যের পেছনে বড় অবদান আইপিএলের! স্বয়ং ইংল্যান্ডের ডিরেক্টর অব ক্রিকেট অ্যাশলি জাইলস বলছেন এই কথা।
  • আইপিএলের অর্থের টান মেনে নিলেন বাটলার
    আইপিএল খেলার জন্য কয়েকজন ক্রিকেটার বাদ দিতে পারেন ইংল্যান্ডের টেস্ট ম্যাচ, এই নিয়ে ইংলিশ ক্রিকেটে চলছে তোলপাড়। আপাতত কাঠগড়ায় যারা, তাদের একজন জস বাটলার। অভিযোগের জবাবে এই কিপার-ব্যাটসম্যান মনে করিয়ে দিলেন এই সময়ের বাস্তবতা। সরাসরিই তিনি বলে দিলেন, আইপিএলের অর্থ ও অভিজ্ঞতার হাতছানি উপেক্ষা করা কঠিন।
  • ‘দেশের খেলা রেখে আইপিএলে গেলে বেতন কেটে নাও’
    নিজের মনের কথা অকপটে বলে দিতে বরাবরই জুড়ি নেই জেফ বয়কটের। তা সেটি যত বিতর্কিতই হোক না কেন। এবার তুমুল আলোচিত-সমালোচিত ‘রোটেশন পলিসি’ ও আইপিএল ইস্যুতে তিনি ধুয়ে দিলেন ইংল্যান্ডের বোর্ডকে। এই ইংলিশ ব্যাটিং গ্রেটের মতে, ইসিবির উচিত মেরুদণ্ডহীন আচরণ না করে ক্রিকেটারদের প্রতি শক্ত হওয়া।
  • ৫২ দিন ও ৬০ ম্যাচের আইপিএলে নেই ‘হোম’ ম্যাচ
    কোভিড-১৯ এর প্রকোপের কারণে গত আসর সংযুক্ত আরব আমিরাতে হওয়ার পর আইপিএল আবার ফিরছে ভারতে। তবে এবার নেই কোনো ‘হোম’ ম্যাচ। মহামারীকালের বিশেষ টুর্নামেন্ট হিসেবে ঘরের মাঠে খেলার সুযোগ নেই কোনো ফ্র্যাঞ্চাইজির। সব ম্যাচই নিরপেক্ষ ভেন্যুতে।
  • বাংলাদেশে একাডেমি করতে আগ্রহী রাজস্থান রয়্যালস
    নিস্তরঙ্গ মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে হঠাৎ খানিকটা আলোড়ন। স্টেডিয়াম পরিদর্শনে এলেন রাজস্থ্যান রয়্যালসের কয়েকজন কর্মকর্তা। মূল মাঠ, একাডেমি মাঠসহ বিভিন্ন সুযোগ সুবিধা ঘুরে দেখলেন তারা। আইপিএল ফ্র্যাঞ্চাইজিটির চেয়ারম্যান রঞ্জিত বারঠাকুর পরে জানালেন, বাংলাদেশে একটি একাডেমি করার ভাবনা আছে তাদের।