• জিম্বাবুয়ে-আফগানিস্তান টি-টোয়েন্টি সিরিজ স্থগিত
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বাতিল হয়ে গেল ক্রিকেটের আরেকটি সিরিজ। আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজটি আপাতত আয়োজন না করার ঘোষণা দিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট (জেডসি)।
  • জিম্বাবুয়ের ১৭ বছরের অপেক্ষা দীর্ঘায়িত হচ্ছে আরও
    দ্বিপাক্ষিক সিরিজ খেলতে প্রায় ১৭ বছর পর এবার অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা ছিল জিম্বাবুয়ে দলের। অস্ট্রেলিয়ান গ্রীষ্মের পরিবর্তিত সূচিতেও জায়গা পেয়েছিল সিরিজটি। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে সাম্প্রতিক আরও অনেক সিরিজের মতো পিছিয়ে গেল এটিও।
  • কোহলিদের জিম্বাবুয়ে সফরও বাতিল
    চূড়ান্ত সিদ্ধান্ত নিতে অপেক্ষা করা যেত আরও, তবে ঝুঁকি নিতে চায়নি ভারত। করোনাভাইরাসের প্রকোপ ভাবনায় রেখে দুই মাস পরের জিম্বাবুয়ে সফর বাতিল করে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।
  • টেইলরদের হতাশা ও কষ্ট বাড়ানো বিরতি
    আইসিসির পূর্ণ সদস্য হলেও অন্য দেশগুলোর মতো নিয়মিত খেলার সুযোগ পায় না জিম্বাবুয়ে। তবে এবারের প্রেক্ষাপট ছিল ভিন্ন; বছর জুড়ে তাদের ছিল ব্যস্ত সূচি। কিন্তু করোনাভাইরাসের ছোবলে থমকে গেছে ক্রিকেট। জিম্বাবুয়ের জন্য যা ভীষণ হতাশার বলে মনে করেন দেশটির অভিজ্ঞ ব্যাটসম্যান ব্রেন্ডন টেইলর।
  • করোনাভাইরাস: স্থগিত জিম্বাবুয়ে-আয়ারল্যান্ড সিরিজ
    করোনাভাইরাসের কারণে ক্রীড়া ইভেন্ট স্থগিতের মিছিলে যোগ দিয়েছে জিম্বাবুয়ে-আয়ারল্যান্ড সিরিজ। দুই দেশের ক্রিকেট বোর্ড আলোচনা করে সোমবার এই সিদ্ধান্ত জানিয়েছে।
  • সব জিতে সিরিজ শেষ বাংলাদেশের
    বোলাররা লক্ষ্য রেখেছিলেন নাগালে। বাকিটা সহজেই সারলেন ব্যাটসম্যানরা। লিটন দাস পেলেন টানা দ্বিতীয় ফিফটি। একপেশে লড়াইয়ে বাংলাদেশ জিতল ৯ উইকেটে। প্রথমবারের মতো কোনো সিরিজে জয়ী হলো তিন সংস্করণেই।
  • জিম্বাবুয়ের বিপক্ষে সবচেয়ে বড় জয়ে শুরু
    শুরুর ঝড়ো ব্যাটিংয়ে মঞ্চ তৈরি করে দিলেন লিটন দাস। ক্যারিয়ার সেরা ইনিংসে দলকে রানের পাহাড়ে নিয়ে গেলেন সৌম্য সরকার। মিলিত অবদানে বাকিটুকু সারলেন বোলাররা। জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে বাংলাদেশ পেল নিজেদের সবচেয়ে বড় জয়। সিরিজের প্রথম ম্যাচে জিতল ৪৮ রানে।
  • বাংলাদেশকে হারানোর পথের সন্ধানে জিম্বাবুয়ে
    বাংলাদেশকে হারানোর পথের সন্ধানে মরিয়া জিম্বাবুয়ে। শন উইলিয়ামস মনে করছেন, ব্যর্থতার বৃত্ত ভাঙার জন্য সেরা সংস্করণ এবার সামনে; মৌলিক ব্যাপারগুলো উন্নতি করে নির্ভয় ক্রিকেট খেলতে পারলে একটা পথ বের হয়ে যেতে পারে।
  • রোমাঞ্চকর লড়াইয়ে জিতে সিরিজ বাংলাদেশের
    ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে দলকে জিম্বাবুয়ের বিপক্ষে রেকর্ড গড়া সংগ্রহ এনে দিলেন তামিম ইকবাল। লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের দৃঢ়তায় সেই রানকে চ্যালেঞ্জ জানিয়েছিল জিম্বাবুয়ে। তবে শেষ বলে ছক্কার সমীকরণ মেলাতে না পেরে হেরে গেছে তারা। রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচে ৪ রানে জিতে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ।
  • বাংলাদেশের বিপক্ষে অনেক সেঞ্চুরি চায় জিম্বাবুয়ে
    দুই দলের সবশেষ চার ওয়ানডেতে বাংলাদেশের ব্যাটসম্যানদের সেঞ্চুরি চারটি। সেখানে সবশেষ ১৪ ম্যাচে জিম্বাবুয়ের কেবল একটি। এই জায়গায় আরও উন্নতি চান শন উইলিয়ামস। সতীর্থদের অনেক সেঞ্চুরি করার তাগিদ দিলেন জিম্বাবুয়ের অভিজ্ঞ এই অলরাউন্ডার।
  • জিম্বাবুয়ের খেলোয়াড় তালিকায় ব্যাটিং কোচও!
    বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য জিম্বাবুয়ের স্কোয়াড ১৫ জনের। তবে প্রথম ওয়ানডের জন্য দলের অফিসিয়াল খেলোয়াড় তালিকায় দেখা গেল ১৬ জনের দল! ষোড়শ সদস্য হিসেবে তালিকায় আছেন দলের ব্যাটিং কোচ স্টুয়ার্ট মাটসিকেনেরি।
  • ওয়ানডেতে বাংলাদেশের সবচেয়ে বড় জয়
    ক্যারিয়ার সেরা ইনিংসে লিটন দাস গড়ে দিলেন মঞ্চ। পরের দিকের ব্যাটসম্যানরা রাখলেন অবদান। জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের সর্বোচ্চ রানের নতুন রেকর্ড গড়ল বাংলাদেশ। পরে বোলিংও ছিল দুর্দান্ত। স্বাগতিকদের সামনে দাঁড়াতেই পারল না জিম্বাবুয়ে। বাংলাদেশ পেল ১৬৯ রানের জয়। ওয়ানডেতে নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় জয়।
  • স্পিন পরীক্ষার জন্য প্রস্তুত জিম্বাবুয়ে
    উইকেটে সবুজ ঘাস থাকলেও টেস্টে শেষ পর্যন্ত বাংলাদেশের স্পিনাররাই দাপট দেখিয়েছিলেন। আগেই আভাস মিলেছে, সিলেটে মিলতে পারে ন্যাড়া উইকেট। এখানে স্পিনাররা হতে পারেন সবচেয়ে বড় হুমকি। জিম্বাবুয়ে অধিনায়ক চামু চিবাবা জানালেন, এই ধরনের পরীক্ষার জন্য প্রস্তুত হয়ে এসেছেন তারা।   
  • বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে দলে যুব বিশ্বকাপে খেলা মাধেভেরে
    বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টির সিরিজের জন্য সদ্য যুব বিশ্বকাপে খেলা অফ স্পিনিং অলরাউন্ডার ওয়েসলি মাধেভেরেকে ডেকেছে জিম্বাবুয়ে। শন উইলিয়ামসের সঙ্গে দলে ফিরেছেন টিনাশে কামুনহুকামউই ও রিচমন্ড মুতুমবামি।
  • আরভিনের কাঠগড়ায় দলের ব্যাটিং
    টস জিতেও ব্যাটিংয়ের জন্য চমৎকার উইকেটে বড় সংগ্রহ গড়তে পারেনি জিম্বাবুয়ে। ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ আরভিন মনে করেন, বড় ক্ষতিটা হয়ে গেছে প্রথম ইনিংসে। দুই দলের প্রথম ইনিংসই গড়ে দিয়েছে ম্যাচের ভাগ্য।
  • ইনিংস ব্যবধানেই জিতল বাংলাদেশ
    আবার যে ব্যাট করতে হবে না আগের দিনই অনুমান করতে পেরেছিলেন মুশফিকুর রহিম। তার অনুমান সত্যি হলো নাঈম হাসান ও তাইজুল ইসলামের স্পিনে। ইনিংস ব্যবধানে জিতে ব্যর্থতার বলয় ভাঙল বাংলাদেশ। চতুর্থ দিন জিম্বাবুয়ের দ্বিতীয় ইনিংস টিকল কেবল দুই সেশন।
  • প্রাপ্তির দিনে জয়ের পথে এগিয়ে বাংলাদেশ
    ক্যারিয়ারে তৃতীয় ডাবল সেঞ্চুরি করলেন মুশফিকুর রহিম। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে টেস্টে সর্বোচ্চ রানের তালিকায় ছাড়িয়ে গেলেন তামিম ইকবালকে। অধিনায়ক হিসেবে নিজের প্রথম সেঞ্চুরি করলেন মুমিনুল হক। স্পর্শ করলেন বাংলাদেশের হয়ে তামিমের সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড। শেষ বেলায় জোড়া আঘাতে জিম্বাবুয়েকে নাড়িয়ে দিলেন নাঈম হাসান। মিরপুর টেস্টে জয়ের পথে এগিয়ে গেল বাংলাদেশ।
  • মুমিনুল-মুশফিককে দ্রুত থামানোর তাগিদ আরভিনের
    দুই দলের শেষ টেস্টে তিন অঙ্কের দেখা পাওয়া মুমিনুল হক ও মুশফিকুর রহিম উইকেটে থিতু হয়ে গেছেন এবারও। তাদের দ্রুত ফেরাতে না পারলে জিম্বাবুয়ের বিপদ দেখছেন ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ আরভিন।
  • ছবিতে বাংলাদেশ-জিম্বাবুয়ে টেস্টের দ্বিতীয় দিন
    দিনের শুরুতে জিম্বাবুয়েকে অল্প রানে থামালেন বোলাররা। ব্যাটিংয়ে শুরুতে সাইফ হাসানকে হারালেও দলকে পথ দেখালেন অন্যরা। ত্রিশ পেরোলেন প্রথম পাঁচ ব্যাটসম্যানের বাকি সবাই। অধিনায়ক মুমিনুল হকের অপরাজিত ফিফটিতে প্রথম ইনিংসে বড় লিডের পথে আছে বাংলাদেশ। ছবি: বিসিবি
  • মুমিনুল-মুশফিকের ব্যাটে বড় লিডের পথে বাংলাদেশ
    জিম্বাবুয়েকে দ্রুত গুটিয়ে দিয়ে কাজ এগিয়ে রেখেছিলেন আবু জায়েদ চৌধুরী ও তাইজুল ইসলাম। নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের ফিফটি এবং তিনটি পঞ্চাশ ছোঁয়া জুটিতে বড় লিডের পথে এগিয়ে গেছে বাংলাদেশ।
  • ধৈর্য পরীক্ষায় জিতে আরভিনের সেঞ্চুরি
    বাংলাদেশের বিপক্ষে টেস্টে তার রেকর্ড ছিল বিবর্ণ। সেটি ভদ্রস্থ করার তাগিদ ছিল। নতুন দায়িত্বের বাড়তি দাবিও ছিল। অধিনায়ককে তো নেতৃত্ব দিতে হয় সামনে থেকে! চাপ তাই যথেষ্টই ছিল। সব চ্যালেঞ্জ জয় করে ক্রেইগ আরভিন খেললেন দারুণ এক ইনিংস। সেঞ্চুরিতে রাঙালেন টেস্ট অধিনায়কত্বের অভিষেক। দিন শেষে জানালেন, ধৈর্য আর নিবেদনের ফুল দিয়ে গেঁথেছেন এই সেঞ্চুরির মালা।
  • জিম্বাবুয়েকে দ্রুত গুটিয়ে দেওয়ার আশায় বাংলাদেশ
    বিশেষজ্ঞ ব্যাটসম্যানদের আর কোনো জুটি না থাকায় জিম্বাবুয়েকে দ্রুত গুটিয়ে দেওয়ার ব্যাপারে আশাবাদী নাঈম হাসান। অন্যদিকে, সফরকারীদের ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ আরভিনের চাওয়া, ডোনাল্ড টিরিপানো-রেজিস চাকাভারা কাটিয়ে দিক দিনের প্রথম সেশন।
  • ছবিতে বাংলাদেশ-জিম্বাবুয়ে টেস্টের প্রথম দিন
    দিনের শুরু থেকে রানের জন্য সংগ্রাম করলেন জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। এক প্রান্তে অধিনায়ক ক্রেইগ আরভিন অবিচল থাকলেও অন্য প্রান্তে বড় ইনিংস খেলতে পারলেন না কেউ। শেষ বিকেলে সেঞ্চুরিয়ান আরভিনকে ফিরিয়ে বাংলাদেশকে এগিয়ে রাখলেন নাঈম হাসান। ছবি: বিসিবি
  • আরভিনের সেঞ্চুরি, নাঈমের ৪ উইকেট
    প্রথম দিনের শেষের আগের ওভারে ক্রেইগ আরভিনকে ফিরিয়ে দিলেন নাঈম হাসান। জমজমাট লড়াইয়ের পর মিরপুর টেস্টের প্রথম দিনে বাংলাদেশকে এগিয়ে রাখলেন তরুণ অফ স্পিনার। ভারপ্রাপ্ত অধিনায়কের সেঞ্চুরির পরও খুব বেশি রান করতে পারেনি জিম্বাবুয়ে।
  • লড়াইটা টেইলর আর মুশফিকেরও
    টিম বাস থেকে নেমে অন্যরা তখন ড্রেসিংরুমে। মুশফিকুর রহিম ততক্ষণে নেমে পড়েছেন মাঠে। শুরুতেই গেলেন মিরপুর শের-ই-বাংলার সেন্টার উইকেটে। ব্যাট ছাড়াই ব্যাটিং শ্যাডো করলেন। শুক্রবার সকালের এই টুকরো টুকরো ছবিগুলোই ফুটিয়ে তুলছিল, জাতীয় দলের হয়ে ২২ গজে ফিরতে কতটা উদগ্রীব অভিজ্ঞ ব্যাটসম্যান।
  • শ্রীলঙ্কা সিরিজের আত্মবিশ্বাস নিয়ে বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ে
    টেস্ট ক্রিকেটে জিম্বাবুয়ের সাম্প্রতিক পারফরম্যান্স নজরকাড়া। বাংলাদেশ সফরের আগে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে চোখে চোখ রেখে লড়াই করেছে তারা। লঙ্কান স্পিনারদের মোকাবেলা করেছে দারুণ সাহসিকতায়। বাংলাদেশের বিপক্ষে টেস্টের আগে ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ আরভিনকে আত্মবিশ্বাস জোগাচ্ছে দলের সেই লড়িয়ে মানসিকতা।
  • পেস বোলিংয়ের জন্য ভালো মিরপুরের উইকেট!
    ‘আনপ্রেডিক্টেবল’- মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের উইকেটের আচরণ নিয়ে ক্রিকেটারদের মুখে এমন কথা শোনা যায় প্রায়ই। উইকেটের মূল চরিত্র যদিও বরাবরই মন্থর ও স্পিন সহায়ক। গত কয়েক বছরে তো কয়েকটি টেস্টে এই ২২ গজকে দেখা গেছে ভয়ঙ্কর টার্নিং রূপে। তবে কাইল জার্ভিসের অভিজ্ঞতা ভিন্ন। জিম্বাবুয়ের পেসারের মতে, মিরপুরের উইকেট পেসারদের জন্য ভালো।
  • সাকিবহীন বাংলাদেশের স্পিনেও বিপদ দেখছেন চাকাভা
    আইসিসির নিষেধাজ্ঞায় দলে নেই বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, অন্য দিকে একমাত্র টেস্টের বাংলাদেশ দলে প্রাধান্য বেশি পেসারদের। তবু বাংলাদেশের স্পিনারদের নিয়েই বাড়তি চিন্তা জিম্বাবুয়ের। দলটির কিপার-ব্যাটসম্যান রেজিস চাকভা জানালেন, বাংলাদেশের স্পিন নিয়ে সতর্ক তারা।
  • সাকিব না থাকায় সুবিধা দেখছে জিম্বাবুয়ে
    নিষেধাজ্ঞার কারণে সাকিব আল হাসান বাংলাদেশ দলে না থাকায় সুবিধা দেখছেন ক্রেইগ আরভিন। নিয়মিত অধিনায়ক শন উইলিয়ামস এবং দুই গুরুত্বপূর্ণ বোলার কাইল জার্ভিস ও টেন্ডাই চাটারা না থাকায় সুযোগ পাওয়া তরুণরা নিজেদের মেলে ধরবেন বলে আশাবাদী জিম্বাবুয়ের অধিনায়ক।
  • পরিচিত কন্ডিশনে বাংলাদেশকে জিম্বাবুয়ে অধিনায়কের হুমকি
    সবশেষ সিরিজে নিজেদের পাতা ফাঁদে পা দিয়ে ডুবেছিল বাংলাদেশ; স্পিনারদের জন্য প্রবল সহায়ক উইকেট বানিয়ে হেরেছিল সিলেট টেস্ট। আরভিনের আশা, এবারও মিলবে স্পিন সহায়ক উইকেট। বাংলাদেশে চেনা কন্ডিশনে আরেকটি স্পিন পরীক্ষার জন্য দল সম্পূর্ণ প্রস্তুত জানিয়ে জিম্বাবুয়ের ভারপ্রাপ্ত অধিনায়কের কণ্ঠে হুঙ্কার, আমরা জিততে এসেছি।
  • প্রস্তুতি ম্যাচের দলে বিশ্বকাপজয়ী ৬ যুবা
    জিম্বাবুয়ের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচের বিসিবি একাদশে আছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের ৬ ক্রিকেটার।
  • সিলেট টেস্টের পুনরাবৃত্তির লক্ষ্য নিয়ে ঢাকায় জিম্বাবুয়ে
    সিলেট টেস্টের সাফল্যের পুনরাবৃত্তিতে চোখ রেখে ঢাকায় পৌঁছেছে জিম্বাবুয়ে দল। সফরকারীদের অভিজ্ঞ ক্রিকেটার ব্রেন্ডন টেইলর জানালেন, দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের লড়াই এবারের সফরে তাদের আত্মবিশ্বাস যোগাচ্ছে।
  • বাংলাদেশ সফরে জিম্বাবুয়ের অধিনায়ক আরভিন
    চোটের জন্য কাইল জার্ভিস ছিটকে গেছেন আগেই। সফরের আগে নিয়মিত অধিনায়ক শন উইলিয়ামসকেও হারিয়েছে জিম্বাবুয়ে। সন্তান-সম্ভবা স্ত্রীর পাশে থাকতে বাংলাদেশ সফরের টেস্ট দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি। এই অলরাউন্ডারের পরিবর্তে একমাত্র টেস্টে জিম্বাবুয়েকে নেতৃত্ব দেবেন ক্রেইগ আরভিন।
  • বাংলাদেশ সফরের আগে জার্ভিসকে হারাল জিম্বাবুয়ে
    বাংলাদেশ সফরের আগে বড় একটা ধাক্কা খেয়েছে জিম্বাবুয়ে। পিঠের নিচের দিকের চোটে ছিটকে গেছেন অভিজ্ঞ পেসার কাইল জার্ভিস।
  • মেন্ডিসের শতক, সিরিজ শ্রীলঙ্কার
    হারারে টেস্টে জয়ের জন্য শেষ দিনে রানের পাহাড় টপকাতে হতো। সেই পথে হাটেনি শ্রীলঙ্কা। মাটি কামড়ে ক্রিজে থেকে সামলেছে জিম্বাবুয়ের বোলিং। অপরাজিত শতকে সেই লক্ষ্যে দলকে পথ দেখিয়েছেন কুসল মেন্ডিস।
  • হারারে টেস্ট বৃষ্টি আর জিম্বাবুয়ের নিয়ন্ত্রণে
    বাজে আবহাওয়ার কারণে হারারে টেস্টে চতুর্থ দিনেও পুরো সময় খেলা হলো না। যেটুকু হয়েছে তাতে শ্রীলঙ্কান বোলারদের ওপর চাপ ধরে রেখেছে জিম্বাবুয়ে।
  • রাজার ক্যারিয়ার সেরা বোলিংয়ে জিম্বাবুয়ের লিড
    হারারে টেস্টে সিকান্দার রাজার ক্যারিয়ার সেরা বোলিংয়ে তিনশর আগে গুটিয়ে গেল শ্রীলঙ্কা। পরে ব্যাট হাতে বড় লিডের সম্ভাবনা জাগিয়েছে জিম্বাবুয়ে।
  • মাথায় আঘাত পেয়ে হাসপাতালে জিম্বাবুয়ের ওপেনার
    ব্যাক-ফুটে গিয়ে পুল শট খেললেন কুসল মেন্ডিস। শর্ট লেগে ফিল্ডিংয়ের দাঁড়ানো কেভিন কাসুজার হেলমেটে লেগে বল চলে গেল স্কয়ার লেগে, তালুবন্দী করলেন কার্ল মুম্বা। আউট মেন্ডিস। আর মাথায় আঘাত পেয়ে স্ট্রেচারে করে মাঠ ছাড়তে বাধ্য হলেন কাসুজাও।
  • মন্থর ব্যাটিংয়ে শ্রীলঙ্কার জবাব
    শেষ চার উইকেটে খুব বেশি রান যোগ করতে পারেনি জিম্বাবুয়ে। চারশ ছাড়িয়েই থেমে গেছে স্বাগতিকদের ইনিংস। সাবধানী ব্যাটিংয়ে জবাব দেওয়া শ্রীলঙ্কা শেষ বেলায় হারিয়েছে দুই ওপেনারকে।
  • উইলিয়ামসের সেঞ্চুরিতে জিম্বাবুয়ের রেকর্ড রান
    শ্রীলঙ্কার বিপক্ষে আগের টেস্টের প্রতিচ্ছবি ছিল প্রথম ঘণ্টার ব্যাটিংয়ে। ব্রেন্ডন টেইলর ক্রিজে যাওয়ার পর বদলে গেল জিম্বাবুয়ে। বাড়ল রানের গতি। শন উইলিয়ামস ও সিকান্দার রাজাও ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে দ্রুত রান তুললেন। তাতে টেস্টের প্রথম দিনে নিজেদের সর্বোচ্চ রানের রেকর্ড গড়ল স্বাগতিকরা।
  • জিম্বাবুয়ের প্রতিরোধ ভেঙে শ্রীলঙ্কার জয়
    দারুণ লড়াই করল জিম্বাবুয়ে, কিন্তু পারল না ম্যাচ বাঁচাতে। স্বাগতিকদের প্রতিরোধ ভেঙে প্রথম টেস্টে বড় জয় তুলে নিয়েছে শ্রীলঙ্কা।
  • সাঙ্গাকারার ৫ বছর পর ম্যাথিউস
    কুমার সাঙ্গাকারা একাই ডাবল সেঞ্চুরি করেছেন ১১টি! মাহেলা জয়াবর্ধনে ৭টি। মারভান আতাপাত্তু, সনাৎ জয়াসুরিয়া, তালিকা লম্বা হতেই থাকবে। লঙ্কান ব্যাটসম্যানদের ব্যাটে ডাবল সেঞ্চুরি ছিল নিয়মিত ঘটনা। অথচ সাঙ্গাকারার অবসরের পর সেই শ্রীলঙ্কান ব্যাটসম্যানরাই ভুলে গেছিলেন ডাবল সেঞ্চুরি করতে! অবশেষে পাঁচ বছর পর খরা ঘোচালেন অ্যাঞ্জেলো ম্যাথিউস।
  • ম্যাথিউস-মেন্ডিসের ফিফটিতে লিডের পথে শ্রীলঙ্কা
    কুসল মেন্ডিসের পর ফিফটি পেলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। তার দায়িত্বশীল ইনিংসে প্রথম টেস্টে লিড নেওয়ার পথে রয়েছে শ্রীলঙ্কা। তৃতীয় দিন কেবল তিনটি উইকেট নিতে পেরেছে জিম্বাবুয়ে।
  • হারারেতে দ্বিতীয় দিনেও ম্যাড়ম্যাড়ে ক্রিকেট
    টপ অর্ডারের তিন ফিফটিতে ভালো শুরু পেলেও খুব বড় সংগ্রহ গড়তে পারেনি জিম্বাবুয়ে। লাসিথ এম্বুলদেনিয়ার পাঁচ উইকেটে সাড়ে তিনশ ছাড়িয়েই থেমে গেছে স্বাগতিকদের প্রথম ইনিংস। জবাবে শুরুটা ভালো হয়নি শ্রীলঙ্কার।
  • টপ অর্ডারের কীর্তির দিনে জিম্বাবুয়ের মন্থর ব্যাটিং
    উদ্বোধনী জুটিতে এলো ৯৬ রান। ওভারের সংখ্যা দেখলে অবশ্য চোখ উঠতে পারে কপালে, ৫০ ওভার! টেস্ট ক্রিকেটের বিবেচনাতেও যা যথেষ্ট মন্থর ব্যাটিং, সেটিও সিরিজ শুরুর দিনে। তারপরও জিম্বাবুয়ের জন্য ভালো ব্যাপার, সারাদিনে হারিয়েছে কেবল দুই ওপেনারকে। টপ অর্ডারের তিন ব্যাটসম্যানের ফিফটিতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে ভালো অবস্থানে আছে তারাই।
  • জিম্বাবুয়েকে উড়িয়ে যুব বিশ্বকাপ শুরু বাংলাদেশের
    প্রত্যাশিত জয়ে যুব বিশ্বকাপ শুরু করেছে বাংলাদেশ। তানজিদ হাসানের তাণ্ডব ও পারভেজ হোসেনের ফিফটিতে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে উড়িয়ে দিয়েছে জিম্বাবুয়েকে।
  • বাংলাদেশে আসার আগে জিম্বাবুয়ের প্রতিপক্ষ শ্রীলঙ্কা
    বাংলাদেশে আসার আগে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে দুটি টেস্ট খেলবে জিম্বাবুয়ে। এই সিরিজ দিয়ে এক বছরেরও বেশি সময় পর টেস্ট খেলবে আফ্রিকার দেশটি।
  • জিম্বাবুয়ের নেতৃত্বে উইলিয়ামস, চিবাবা
    নেতৃত্বে পরিবর্তন এনেছে জিম্বাবুয়ে। টেস্ট দলের নেতৃত্ব পেয়েছেন অভিজ্ঞ অলরাউন্ডার শন উইলিয়ামস। ওয়ানডে আর টি-টোয়েন্টিতে অস্থায়ীভাবে নেতৃত্ব দেবেন চামু চিবাবা।
  • জিম্বাবুয়ে ক্রিকেটে নতুন ভূমিকায় মাসাকাদজা
    আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেওয়ার কিছু দিনের মধ্যেই জিম্বাবুয়ের ক্রিকেটে নতুন ভূমিকায় যুক্ত হলেন হ্যামিল্টন মাসাকাদজা। জিম্বাবুয়ে ক্রিকেটের (জেডসি) 'ডিরেক্টর অব ক্রিকেট' পদে নিয়োগ পেয়েছেন জাতীয় দলের সাবেক এই অধিনায়ক।
  • আইসিসির সদস্যপদ ফিরে পেল জিম্বাবুয়ে
    আপাতত কেটে গেল জিম্বাবুয়ে ক্রিকেটের অনিশ্চয়তা। নিষিদ্ধ হওয়ার তিন মাসের মাথায় আবারও আইসিসির সদস্যপদ ফিরে পেল তারা। সোমবার দুবাইতে অনুষ্ঠিত আইসিসির বোর্ডসভায় সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।
  • জিম্বাবুয়েকে হারিয়ে সিঙ্গাপুরের ইতিহাস
    আগের ম্যাচে নেপালের বিপক্ষে শুরুর ধাক্কা সামাল দিয়ে বিব্রতকর হার এড়িয়েছিল জিম্বাবুয়ে। এবার আর পেরে উঠল না দলটি। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে তাদের হারিয়ে নিজেদের ইতিহাসের সেরা জয় তুলে নিয়েছে সিঙ্গাপুর।
  • লামিছানের ঘুর্ণি সামলে জিম্বাবুয়ের জয়
    নেপালের বিপক্ষে ছোট লক্ষ্য তাড়ায় সন্দিপ লামিছানের ঘূর্ণিতে শুরুতে চাপে পড়েছিল জিম্বাবুয়ে। শেষ পর্যন্ত অবশ্য রিচমন্ড মুতুমবামি ও রায়ার্ন বার্লের অবিচ্ছিন্ন জুটিতে প্রত্যাশিত জয় তুলে নিয়েছে আইসিসির নিষেধাজ্ঞায় থাকা আফ্রিকার দেশটি।
  • ভারত সফর বাতিলে জিম্বাবুয়ের ক্রিকেটারদের হতাশা
    ভারতে খেলার সুযোগ হাতছাড়া হয়ে যাওয়ায় ভীষণ হতাশ জিম্বাবুয়ের ক্রিকেটাররা। কোচ লালচাঁদ রাজপুত জানিয়েছেন, টি-টোয়েন্টি সিরিজে খেলার জন্য উন্মুখ হয়ে ছিলেন তার শিষ্যরা।
  • জিম্বাবুয়ের জায়গায় শ্রীলঙ্কাকে ডাকল ভারত
    আইসিসির নিষেধাজ্ঞায় থাকা জিম্বাবুয়ের বিপক্ষে খেলবে না ভারত। আগামী বছরের শুরুতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য শ্রীলঙ্কাকে আমন্ত্রণ জানিয়েছে বিসিসিআই।
  • বৃষ্টিতে ভেসে গেল ফাইনালের রোমাঞ্চ
    জমজমাট এক ফাইনালের রসদ ছিল মজুদ। কিন্তু জমে উঠল না কিছুই। গ্যালারি ভরা দর্শক আর দুই দলের দীর্ঘ অপেক্ষা শেষ হলো হতাশায়। টানা বৃষ্টিতে ভেসে গেল ফাইনাল ম্যাচের সম্ভাব্য সব উত্তেজনা। ম্যাচ না হওয়ায় ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে যুগ্ম চ্যাম্পিয়ন বাংলাদেশ ও আফগানিস্তান।
  • ‘এক হাত না থাকলেও দেশের জন্য খেলবে আফগানরা’
    আগের ম্যাচে পাওয়া চোট থেকে পুরোপুরি সেরে ওঠেননি এখনও। ফাইনালে তার মাঠে নামা নিয়ে আনুষ্ঠানিক ঘোষণাও আসেনি। তবে নিজের ভাবনাটা জানিয়ে রাখলেন রশিদ খান। ১০ ভাগ ফিট হলেও খেলবেন। দেশের জন্য যে কোনো অবস্থায়ই নাকি মাঠে নামতে প্রস্তুত আফগানরা!
  • সাকিবের দুর্দান্ত ইনিংসে কাটল আফগান গেরো
    বরাবরের মতোই নির্লিপ্ত দেখাল সাকিব আল হাসানকে। জয়ের পর দেখা গেল না বিন্দুমাত্র উচ্ছ্বাস। তবে প্রতিক্রিয়া যেমনই হোক, ভেতরটা স্বস্তিতে ভরে যাওয়ার কথা বাংলাদেশ অধিনায়কের। অবশেষে আফগান-ধাঁধা মেলাতে পারল বাংলাদেশ। সতীর্থ ব্যাটসম্যানদের ব্যর্থতার মিছিলে অধিনায়কের ব্যাটেই খুলল জট।
  • ‘মুধারা’ মাসাকাদজার অশ্রুসিক্ত সকাল, আনন্দময় রাত
    আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ দিন! শেষবার যখন টিম মিটিংয়ে কথা বলতে গেলেন, গলা ধরে এসেছিল হ্যামিল্টন মাসাকাদজার। চোখ ছিল অশ্রুসিক্ত। তবে রাতে বিদায়ের মুহূর্তটিতে ছিল আবেগের ভিন্ন আরেক রূপ। দুর্দান্ত ইনিংসে দলকে এগিয়ে নিয়েছেন জয়ের পথে। সতীর্থরা ভালোবেসে তাকে ডাকেন ‘মুধারা’। শেষ ম্যাচে দলকে জয় উপহার দিয়ে মুধারা ক্যারিয়ারের ইতি টেনেছেন চওড়া হাসিতে।
  • মাসাকাদজাকে বিসিবির সম্মাননা
    অধিনায়ক হিসেবে পুরষ্কার বিতরণী মঞ্চে একবার এগিয়ে যেতেই হতো। তবে তার আগেই আরেকবার ডাক পড়ল হ্যামিল্টন মাসাকাদজার। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে সুদীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানা ব্যাটসম্যানকে বিদায় বেলায় বিশেষ সম্মাননা জানিয়েছে বিসিবি।
  • মাসাকাদজার বিদায়ী ঝড়ে থামল আফগানদের জয়যাত্রা
    ব্যাট হাতে শেষবার মাঠে ঢোকার সময় দুই দলের কাছ থেকেই পেলেন ‘গার্ড অব অনার।’ উইকেটে গিয়ে শেষবারের মতো নিলেন গার্ড। এরপরই উত্তাল হয়ে উঠল হ্যামিল্টন মাসাকাদজার ব্যাট। ক্যারিয়ার জুড়ে অনেক সময়ই প্রত্যাশা আর প্রাপ্তির টানাপোড়েন ছিল যার পারফরম্যান্সে, শেষ ম্যাচ রাঙালেন তিনি নিজেকেই যেন বিদায়ী উপহার দিয়ে। থামল টি-টোয়েন্টিতে আফগানিস্তানের অপরাজেয় যাত্রা।
  • অনায়াস জয়ে ফাইনালে বাংলাদেশ
    জয় ছিল খুবই প্রত্যাশিত। আত্মবিশ্বাস ফেরানোর রেসিপিতে ছিল দাপুটে কোনো জয়। অবশেষে সেই দাপটের কিছুটা দেখা গেল বাংলাদেশের পারফরম্যান্সে। চাওয়া আর পাওয়া পুরোপুরি এক বিন্দুতে না মিললেও সমান্তরাল রেখায় এগিয়ে গেল জয়ের ঠিকানায়। অনায়াস জয়ে নিশ্চিত হলো ফাইনালে খেলা।
  • ছবিতে বাংলাদেশ-জিম্বাবুয়ে দ্বিতীয় লড়াই
    টস হেরে ব্যাট করতে নেমে ওপেনারদের ভালো শুরুর পর ঝড়ো ইনিংসে বাংলাদেশকে চ্যালেঞ্জিং সংগ্রহ এনে দিলেন মাহমুদউল্লাহ। রান তাড়ায় নিয়মিত বিরতিতে উইকেট হারানো জিম্বাবুয়ে জয়ের সম্ভাবনা জাগাতে পারেনি কখনোই। দলটির বিপক্ষে টানা দ্বিতীয় জয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে উঠেছে সাকিব আল হাসানের দল। ছবি: সুমন বাবু
  • জিম্বাবুয়েকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
    মাহমুদউল্লাহর দারুণ ফিফটিতে লড়াইয়ের পুঁজি পাওয়া বাংলাদেশ দাঁড়াতেই দেয়নি জিম্বাবুয়েকে। সম্মিলিত চেষ্টায় হ্যামিল্টন মাসাকাদজার দলকে গুঁড়িয়ে দিয়ে দলকে ফাইনালে নিয়ে গেলেন স্বাগতিক বোলাররা। নিজেদের তৃতীয় ম্যাচে সাকিব আল হাসানের দল জিতেছে ৩৯ রানে।
  • ‘সাকিব-মুশফিকদের ফেরানোর পথ বাউন্ডারি আটকানো’
    বাঁহাতি স্পিনারদের দেশ বাংলাদেশের ব্যাটসম্যানদের বাঁহাতি স্পিনে আটকানো কঠিন। তবে একটি পথ জানা আছে শন উইলিয়ামসের। বাউন্ডারি আটকানো। বাংলাদেশের শীর্ষ ব্যাটসম্যানদের বাউন্ডারি মারতে না দিলেই তারা তেড়েফুঁড়ে খেলতে গিয়ে নিজের বিপদ ডেকে আনবে, বিশ্বাস জিম্বাবুয়ের এই সিনিয়র ক্রিকেটারের।
  • ফাইনালের ছবি আঁকছে জিম্বাবুয়ে
    প্রথম দুই ম্যাচে জয়ের দেখা মেলেনি। পরের ম্যাচটি হারলেই নিশ্চিত হয়ে যাবে বিদায়। তবু বিশ্বাস বা সাহস, কোনোটিরই কমতি নেই জিম্বাবুয়ের। অভিজ্ঞ ক্রিকেটার শন উইলিয়ামস জানালেন, ফাইনালে ওঠার বিশ্বাস নিয়েই সামনের ম্যাচগুলোয় মাঠে নামবে দল।
  • চাপে থাকা বাংলাদেশকে চেপে ধরতে চায় জিম্বাবুয়ে
    মাঠের বাইরের নানা ঘটনায় জিম্বাবুয়ে ক্রিকেটের অবস্থা জেরবার। সেই তারাও সুযোগ নিতে চাইছে বাংলাদেশের বিপর্যস্ত অবস্থার। মাঠের ক্রিকেটে বাংলাদেশের চলছে দুঃসময়। চাপে থাকা দলকে হারিয়ে তাই টুর্নামেন্টে টিকে থাকতে চায় জিম্বাবুয়ে।
  • এভাবে অবসরে যাওয়া অবশ্যই হতাশার: মাসাকাদজা
    তার আবির্ভাব ছিল ক্রিকেট বিশ্বে সাড়া জাগিয়ে। ২০০১ সালে টেস্ট অভিষেকেই রেকর্ড গড়েছিলেন সবচেয়ে কম বয়সে সেঞ্চুরি করে। জিম্বাবুয়ের প্রথম কৃষ্ণাঙ্গ ব্যাটসম্যান হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম সেঞ্চুরি করেছিলেন তার আগেই। তবে শুরুর সেই প্রতিশ্রুতির পূর্ণতা দিতে পারেননি সুদীর্ঘ ক্যারিয়ারে। জিম্বাবুয়ের ক্রিকেটও হেঁটেছে কেবল পেছন পানে। বিরুদ্ধ সেই সময়ের সঙ্গে দেড় যুগের বেশি লড়াই করে অবশেষে থামার সিদ্ধান্ত নিয়েছেন হ্যামিল্টন মাসাকাদজা।
  • আফগানদের কাছে পাত্তাই পেল না বাংলাদেশ
    র‍্যাঙ্কিংয়ে দুই দলের যে ব্যবধান, মাঠের ক্রিকেটও তা বুঝিয়ে দিল পুরোপুরি। টি-টোয়েন্টি ক্রিকেটে আফগানদের শক্তিমত্তা আর বাংলাদেশের দৈন্য ফুটে উঠল স্পষ্ট হয়ে। ম্যাচের প্রথম ৬ ওভারেই যা একটু উজ্জীবিত পারফরম্যান্স দেখাল বাংলাদেশ। বাকি সময়টায় আর পাত্তাই পেল না। মোহাম্মদ নবির দুর্দান্ত ইনিংস আর মুজিব-উর-রহমানের দারুণ বোলিংয়ে আফগানরা পেল সহজ জয়।
  • জিম্বাবুয়েকে হারিয়ে আফগানিস্তানের শুভ সূচনা
    জয় দিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে আফগানিস্তান। নাজিবউল্লাহ জাদরান ও মোহাম্মদ নবির বিস্ফোরক জুটিতে বড় সংগ্রহ গড়া দলটি সহজেই হারিয়েছে জিম্বাবুয়েকে।
  • ‘আফিফ অসাধারণ ইনিংস খেলেছে’
    ৬০ রানে বাংলাদেশের প্রথম ছয় ব্যাটসম্যানকে ফিরিয়ে দিয়ে জয় দেখছিল জিম্বাবুয়ে। মোসাদ্দেক হোসেনের সঙ্গে দারুণ এক জুটিতে খাদের কিনারা থেকে স্বাগতিকদের জয়ের বন্দরে পৌঁছে দেন আফিফ হোসেন। ক্যারিয়ারে প্রথম আন্তর্জাতিক ফিফটি পাওয়া এই বাঁহাতি ব্যাটসম্যানকে প্রশংসায় ভাসিয়েছেন রায়ান বার্ল। একই সঙ্গে হারের জন্য দুষেছেন নিজেদের বাজে ফিল্ডিংকে।
  • সাকিবের প্রশংসায় অভিভূত বার্ল
    বল কোথায় ফেলবেন যেন ভেবে পাচ্ছেন না সাকিব আল হাসান। আন্তর্জাতিক ক্রিকেটে এমন চিত্র বিরল। বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডারের ওভারে একজন ব্যাটসম্যান প্রতিটি বলে বাউন্ডারি তুলে নিচ্ছেন, এমন চিত্র দেখা যায়নি আগে। তাণ্ডব চালানো রায়ান বার্লের সঙ্গে ম্যাচ শেষে কথা বলেন বাংলাদেশ অধিনায়ক। তার প্রশংসা পেয়ে উচ্ছ্বাসে ভাসছেন জিম্বাবুয়ের লেগ স্পিনিং অলরাউন্ডার।
  • আফিফ-মোসাদ্দেক এনে দিলেন স্বস্তির জয়
    চোখরাঙানি তখন পরাজয়ের। অপেক্ষা আরেকটি হতাশাময় সমাপ্তির। হাওয়া বুঝে গ্যালারি ছেড়ে গেছেন দর্শকদের অনেকে। মোসাদ্দেক হোসেনের সঙ্গে আফিফ হোসেনের জুটির শুরু সেখান থেকেই। ঝড়ো ফিফটিতে জাতীয় দলে ফেরা রাঙালেন আফিফ। মোসাদ্দেক থাকলেন শেষ পর্যন্ত। দুঃসময়ের চক্রে থাকা বাংলাদেশকে স্বস্তির জয় এনে দিল দুজনের দারুণ জুটি।
  • বাংলাদেশ ও টি-টোয়েন্টি বলেই আশায় জিম্বাবুয়ে
    আইসিসির নিষেধাজ্ঞায় জিম্বাবুয়ের ক্রিকেটে টালমাটাল অবস্থা। নানা বিতর্কে জেরবার দল। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে অবস্থান ফুটিয়ে তুলছে পারফরম্যান্সের চিত্র। সবকিছু মিলিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্টে আশার জায়গা খুব বেশি থাকার কথা নয় দলটির। অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজার তবু আত্মবিশ্বাসের কমতি নেই। কারণ, খেলা বাংলাদেশে আর সংস্করণ টি-টোয়েন্টি!
  • বাংলাদেশে ত্রিদেশীয় সিরিজে নেই সিকান্দার রাজা
    বাংলাদেশে হতে যাওয়া ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের জিম্বাবুয়ে দলে জায়গা পাননি অভিজ্ঞ অলরাউন্ডার সিকান্দার রাজা। শৃঙ্খলা জনিত কারণে তাকে বিবেচনায় নেওয়া হয়নি বলে জানিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট।
  • জিম্বাবুয়েকে নিয়েই বাংলাদেশে ত্রিদেশীয় সিরিজ
    শঙ্কা দূর করে বাংলাদেশ ও আফগানিস্তানের বিপক্ষে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলতে ঢাকা আসছে জিম্বাবুয়ে। 
  • জিম্বাবুয়ের বদলে বিশ্বকাপ বাছাইয়ে নাইজেরিয়া
    নাইজেরিয়ার যুব ক্রিকেট দল কয়েক মাস আগে ইতিহাস গড়েছে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে। এবার তাদের বড়দের সামনে সুযোগ বিশ্ব ক্রিকেটে নিজেদের অবস্থান জানান দেওয়ার। জিম্বাবুয়ের আইসিসি সদস্যপদ স্থগিত হওয়ার পর তাদের বদলে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে খেলার সুযোগ পেয়েছে নাইজেরিয়া।
  • বাংলাদেশে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে খেলবে না জিম্বাবুয়ে
    আইসিসিতে সদস্যপদ স্থগিত হয়ে যাওয়ার পর জিম্বাবুয়েতে ক্রিকেট কার্যত হয়ে বন্ধ হয়ে গেছে। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে আসতে অপরাগতা জানিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।
  • খেলা ছেড়ে কি চাকরি খুঁজবে জিম্বাবুয়ের ক্রিকেটাররা, প্রশ্ন রাজার
    বোর্ডে সরকারের হস্তক্ষেপের অভিযোগে আইসিসি জিম্বাবুয়ের সদস্য পদ স্থগিত করায় আপাতত আন্তর্জাতিক ক্রিকেট খেলার কোনো সম্ভাবনা দেখছেন না সিকান্দার রাজা। নিষেধাজ্ঞা প্রলম্বিত হলে অনেক ক্রিকেটারের ক্যারিয়ারের সমাপ্তি ঘটতে পারে বলে শঙ্কা এই অলরাউন্ডারের।
  • জিম্বাবুয়ের সদস্য পদ স্থগিত করেছে আইসিসি
    আইসিসির বার্ষিক সাধারণ সভায় সর্বসম্মতি ক্রমে স্থগিত করা হয়েছে টেস্ট খেলুড়ে দেশ জিম্বাবুয়ের সদস্য পদ।
  • স্বস্তির জয়ে সমতায় বাংলাদেশ
    অপরাজিত সেঞ্চুরিতে জিম্বাবুয়ের হয়ে লড়াই করলেন ব্রেন্ডন টেইলর। অন্যদের কাছ থেকে পেলেন না খুব একটা সহায়তা। দুই স্পিনার মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলামের নৈপুণ্যে পঞ্চম ও শেষ দিন দুই সেশনে কাজ সেরে ফেলল বাংলাদেশ। ২১৮ রানের জয়ে সমতায় সিরিজ শেষ করল স্বাগতিকরা।
  • খাওয়াজার বীরত্ব থেকে প্রেরণা নিচ্ছে জিম্বাবুয়ে
    পেস-স্পিন মিলিয়ে প্রতিপক্ষের বোলিং দুর্দান্ত। নিজেরা আবার স্পিনে দুর্বল, শেষ দিনে হাতে ৭ উইকেট। এমন প্রতিকূল পরিস্থিতিতেও অস্ট্রেলিয়া কদিন আগে টেস্ট ড্র করেছে উসমান খাওয়াজার বীরোচিত ব্যাটিংয়ে। সেই ম্যাচ থেকেই মিরপুর টেস্ট বাঁচানোর অনুপ্রেরণা নিচ্ছেন জিম্বাবুয়ে কোচ লালচাঁন রাজপুত।
  • শেষ বেলায় কাজ এগিয়ে রাখল বাংলাদেশ
    ক্যারিয়ারের প্রথম ফিফটি করলেন মোহাম্মদ মিঠুন। সাড়ে আট বছর পর টেস্টে সেঞ্চুরি পেলেন মাহমুদউল্লাহ। জিম্বাবুয়েকে ফলো অন না করিয়ে নড়বড়ে শুরুর পর সফরকারীদের তাই প্রায় অসম্ভব লক্ষ্য দিতে পেরেছে বাংলাদেশ। শুরুতে দুটি সুযোগ হাতছাড়া করা স্বাগতিকরা শেষ বেলায় দুই ওপেনারকে ফিরিয়ে এগিয়ে রেখেছে কাজ।
  • তৃতীয় দিনে এত ভালো উইকেট দেখে অবাক জিম্বাবুয়ে
    মিরপুর টেস্টে প্রথম দুই দিনের উইকেটে বোলারদের জন্য বেশ সহায়তা ছিল। প্রথম সেশনে আর্দ্রতা ছিল, বাড়তি সুইং পেয়েছিলেন পেসাররা। স্পিনারদের কিছু বলে ছিল শার্প টার্ন। তৃতীয় দিনে এই সবই ছিল অনুপস্থিত। জিম্বাবুয়ের মিডল অর্ডার ব্যাটসম্যান পিটার মুর জানিয়েছেন, এদিন ব্যাটিং ছিল বিস্ময়করভাবে সহজ।
  • তাইজুল অবিশ্বাস্য বোলিং করেছে: টেইলর
    ব্রেন্ডন টেইলরের জন্য দিনটি বড় এক প্রাপ্তির। দেশের বাইরে টেস্ট সেঞ্চুরির স্বাদ পেয়েছেন প্রথমবার। তবে প্রতিপক্ষের একজন পারফরম্যান্সে এমন আলো ছড়াচ্ছেন যে তাকে নিয়ে মুগ্ধতাও কম নেই। এই সিরিজে তাইজুল ইসলামের বোলিং পারফরম্যান্সের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন জিম্বাবুয়ের অভিজ্ঞ ব্যাটসম্যান।
  • তাইজুল-মিরাজের স্পিনে বাংলাদেশের বড় লিড
    উইকেটে বোলারদের জন্য ছিল না খুব একটা সাহায্য। বেশ কয়েকটি সহজ-কঠিন সুযোগ হাতছাড়া করে তাদের কাজটা কঠিন করে তুলেছিলেন ফিল্ডাররা। দায়িত্বশীল এক ইনিংসে বাধার প্রাচীর হয়ে দাঁড়িয়েছিলেন ব্রেন্ডন টেইলর। দলের খুব প্রয়োজনের সময় নিজেদের মেলে করলেন তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। স্পিন ভেল্কিতে প্রথম ইনিংসে দলকে এনে দিলেন বড় লিড।
  • মুশফিকের ইতিহাস গড়ার দিনে বাংলাদেশের রানের পাহাড়
    লড়াইয়ের জন্য চাওয়া ছিল চারশ রান। মুশফিকুর রহিমের রেকর্ডময় এক ইনিংসে বাংলাদেশ সেই রান ছাড়িয়ে গেল বহু দূর। দারুণ সঙ্গ দিলেন মেহেদী হাসান মিরাজ। জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের সর্বোচ্চ রানের ইনিংসে মিরপুর টেস্টে নিয়ন্ত্রণ আরও দৃঢ় হলো বাংলাদেশের। শেষ বেলায় হ্যামিল্টন মাসাকাদজার উইকেট তুলে নিয়ে কাজ এগিয়ে রাখলেন তাইজুল ইসলাম।
  • ব্যবধান গড়ে দিয়েছে মুমিনুল-মুশফিক: জার্ভিস
    মিরপুরের উইকেটে পেসারদের জন্য ছিল দারুণ সহায়তা। সেটা কাজে লাগিয়ে প্রথম সেশনে ৫/৬ উইকেট তুলে নেওয়ার আশায় ছিল সফরকারীরা। কিন্তু বাধা হয়ে দাঁড়ান মুমিনুল হক ও মুশফিকুর রহিম। কাইল জার্ভিস মনে করেন, প্রথম দিনে দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দিয়েছেন এই দুই সেঞ্চুরিয়ান।
  • তিনশ রানের স্বস্তিতে দিন শেষ বাংলাদেশের
    প্রথম ঘণ্টায় তিন উইকেট হারিয়ে চাপে পড়া বাংলাদেশকে রেকর্ড গড়া জুটিতে পথ দেখালেন মুমিনুল হক ও মুশফিকুর রহিম। ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি করে ফিরে গেছেন মুমিনুল। ষষ্ঠ সেঞ্চুরিতে দলকে বড় সংগ্রহের পথে রেখেছেন মুশফিকুর রহিম। দারুণ ব্যাটিংয়ে তিনশ রানের স্বস্তিতে প্রথম দিন শেষ করেছে বাংলাদেশ।
  • মিরপুরের উইকেট নিয়ে ধন্দে মাহমুদউল্লাহ-মাসাকাদজা
    দেশের মূল ক্রিকেট ভেন্যু মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের উইকেট এখনও বুঝে উঠতে পারেননি মাহমুদউল্লাহ। দ্বিতীয় টেস্টের উইকেট কেমন আচরণ করবে তা নিয়ে সংশয়ে হ্যামিল্টন মাসাকাদজাও। জিম্বাবুয়ে অধিনায়ক মনে করেন, কখনও কখনও গ্রাউন্ডসম্যানরাও মিরপুরের উইকেট বুঝে উঠতে পারেন না।
  • বাংলাদেশ জিততে মরিয়া, জানে জিম্বাবুয়ে
    ওয়ানডে সিরিজের পরের চিত্র পাল্টে গেছে প্রথম টেস্টের পর। রঙিন পোশাকে উড়ে যাওয়া জিম্বাবুয়ে সেই হতাশা দূরে ঠেলে সাদা পোশাকে পেয়েছে অভাবনীয় এক জয়। আত্মবিশ্বাস বেড়ে গেছে অনেকটাই। দ্বিতীয় টেস্টে বাংলাদেশ যে কোনোভাবে জিততে চাইবে, জানে জিম্বাবুয়ে। তবে দলের ব্যাটসম্যান পিটার মুর জানাচ্ছেন, টেস্ট জয়ের আনন্দকে রূপ দিতে চান তারা সিরিজ জয়ের আনন্দে।
  • মানসিকতায় দুই দলের পার্থক্য দেখেছেন জিম্বাবুয়ে কোচ
    সিলেট টেস্টে স্কিলের চেয়ে দুই দলের মানসিকতা বেশি পার্থক্য গড়ে দিয়েছে বলে মনে করেন লালচাঁন রাজপুত। জিম্বাবুয়ে কোচের মতে, বাংলাদেশের কোনো ব্যাটসম্যান টিকে থেকে খেলাটা এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেননি।
  • ব্যাটিং ব্যর্থতায় বিব্রতকর হার
    জিম্বাবুয়ের স্পিনের সামনে দাঁড়াতে পারল না বাংলাদেশ। চতুর্থ দিনের সকালে সিকান্দার রাজা স্বাগতিকদের টপ অর্ডারকে কাঁপিয়ে দেওয়ার পর বাকিটা সারলেন দুই অভিষিক্ত ব্র্যান্ডন মাভুটা ও ওয়েলিংটন মাসাকাদজা। সিলেটের অভিষেক টেস্ট সফরকারীরা জিতল ১৫১ রনে।
  • রাজার শেষ বল আশা দেখাচ্ছে জিম্বাবুয়ে কোচকে
    তাইজুল ইসলামের স্পিনে কিছুটা ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। বড় রান তাড়ায় কোনো উইকেট না হারিয়ে কাটিয়ে দিয়েছে শেষ বেলা। তবে লালচাঁন রাজপুত মনে করেন, জিম্বাবুয়ে এতটা এগিয়ে, এসবের প্রভাব ম্যাচে পড়বে সামান্যই। সিকান্দার রাজার করা তৃতীয় দিনের শেষ বল জয়ের আশা দেখাচ্ছে সফরকারী কোচকে। 
  • রেকর্ড গড়ে জিততে হবে বাংলাদেশকে
    সিলেট টেস্ট জিততে নিজেদের ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড গড়তে হবে বাংলাদেশকে। সেই লক্ষ্যে দলকে সতর্ক শুরু এনে দিয়েছেন দুই ওপেনার ইমরুল কায়েস ও লিটন দাস।
  • ওয়ানডের মতো ব্যাটিং করেছে বাংলাদেশ: চাটারা
    অনুমান সত্যি হয়েছে জিম্বাবুয়ের। সফরকারীরা ভেবেছিলেন, ওয়ানডে সিরিজ খুব ভালো কাটানো বাংলাদেশের ব্যাটসম্যানরা টেস্টে বের হতে পারবেন না সেই ঘরানার ব্যাটিং থেকে। টেন্ডাই চাটারা জানান, ব্যাটিংয়ের ধরন অনুমান করার পর বাকিটা খুব কঠিন ছিল না তাদের জন্য।
  • তাই বলে জিম্বাবুয়ের বিপক্ষেও ১৪৩!
    কেউ খোঁচা মারলেন বাইরের বলে, কেউ খেললেন শরীর থেকে দূরে। কারও কারও শটের আবার ব্যাখ্যা পাওয়াই কঠিন। ব্যাটসম্যানদের যেন প্রতিযোগিতা, কে বেশি দায়িত্বজ্ঞানহীন! গত বছরখানেক ধরে টেস্টে ধুঁকছে বাংলাদেশের ব্যাটিং। তাই বলে দেশের মাটিতে এমন নির্জীব উইকেটে জিম্বাবুয়ের নির্বিষ বোলিংয়েও এমন হাল! ব্যাটিং আরও একবার বাংলাদেশকে ডোবাল বিষাদের অন্ধকারে।
  • বাংলাদেশকে গুঁড়িয়ে দিয়ে জিম্বাবুয়ের বড় লিড
    প্রথম দিন শেষে দুই দল ছিল প্রায় সমতায়। দ্বিতীয় দিন প্রথম সেশনে দ্রুত জিম্বাবুয়ের ৫ উইকেট তুলে নিয়ে এগিয়ে গিয়েছিল বাংলাদেশ। তবে শেষ দুই সেশনে স্বাগতিকদের ১৪৩ রানে গুঁড়িয়ে দিয়ে সিলেট টেস্টে চালকের আসনে বসেছে জিম্বাবুয়ে।
  • মুর-চাকাভা জুটির দিকে তাকিয়ে জিম্বাবুয়ে
    বিশেষজ্ঞ ব্যাটসম্যানদের সবশেষ জুটির দিকে তাকিয়ে আছে জিম্বাবুয়ে। শন উইলিয়ামস মনে করেন, পিটার মুর-রেজিস চাকাভার জুটির ওপর নির্ভর করবে প্রথম ইনিংসে কত দূর যাবেন তারা।
  • জিম্বাবুয়ের রানের গতি কম যে কারণে
    উইকেট একটু মন্থর ছিল। তবে খুব কঠিন নয়। বরং ব্যাটসম্যানদের দিকেই পক্ষপাত বেশি। সারা দিনে জিম্বাবুয়ে হারিয়েছে ৫ উইকেট। সেদিক থেকে স্বস্তিও আছে। তবে অস্বস্তির কাঁটাও একটি আছে। রানের গতি! দিনের সেরা পারফরমার শন উইলিয়ামস জানালেন, বাংলাদেশের দারুণ বোলিং-ফিল্ডিংয়ের কারণেই আরও দ্রুত রান তুলতে পারেনি জিম্বাবুয়ে।
  • সিলেটে ব্যাটে-বলে দারুণ লড়াই
    সিলেট টেস্টের প্রথম দিন দেখা গেল ব্যাটে-বলের দারুণ লড়াই। শন উইলিয়ামস ও হ্যামিল্টন মাসাকাদজার ফিফটিতে প্রথম দিনে আড়াইশ রানের কাছে গেছে জিম্বাবুয়ে। পাঁচ উইকেট তুলে ম্যাচ নিয়ন্ত্রণের বাইরে যেতে দেয়নি বাংলাদেশ। প্রথম দিন শেষে দুই দল প্রায় সমানে-সমান।
  • লম্বা বিরতি মাসাকাদজার সবচেয়ে বড় অনুপ্রেরণা
    হারের মধ্যে থাকা একটি দলকে অনুপ্রাণিত করা সহজ নয়। তবে টেস্ট সিরিজ শুরুর আগে কঠিন এই কাজ বেশ সহজে করতে পারছেন হ্যামিল্টন মাসাকাদজা। জিম্বাবুয়ে অধিনায়ক জানান, টেস্টে ভালো করতে লম্বা বিরতিকে অনুপ্রেরণা হিসেবে নিচ্ছেন তারা।
  • এনগারাভার চোটে বাংলাদেশের বিপক্ষে টেস্টে এমপোফু
    এই সিরিজ দিয়েই টেস্ট দলে সুযোগ পেয়েছিলেন প্রথমবার। কিন্তু সিরিজ শুরুর আগেই চোট পেয়ে ছিটকে গেলেন রিচার্ড এনগারাভা। তরুণ বাঁহাতি পেসারের জায়গায় বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের জিম্বাবুয়ে দলে সুযোগ পেয়েছেন অভিজ্ঞ পেসার ক্রিস এমপোফু।
  • বাংলাদেশের স্পিনে বড় চ্যালেঞ্জ দেখছেন টেইলর
    প্রস্তুতি ম্যাচের উইকেট, ম্যাচের প্রতিপক্ষ বিসিবি একাদশ আর দুই ম্যাচের টেস্ট সিরিজের বাংলাদেশ দল দেখে ব্রেন্ডন টেইলরের বুঝতে বাকি নেই, টেস্ট সিরিজে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে স্পিন। সেই পরীক্ষার জন্য অতিথিরা পুরোপুরি প্রস্তুত বলে জানালেন এই কিপার ব্যাটসম্যান।
  • ইমরুল-সৌম্যর সেঞ্চুরিতে বাংলাদেশের দুর্দান্ত জয়
    শন উইলিয়ামসের সেঞ্চুরিতে বাংলাদেশকে বড় লক্ষ্য দিয়েছিল জিম্বাবুয়ে। কিন্তু ইমরুল কায়েস ও সৌম্য সরকারের জোড়া সেঞ্চুরিতে সহজ জয়ে অতিথিদের হোয়াইটওয়াশ করল বাংলাদেশ।
  • ইমরুল-লিটনের ব্যাটে সিরিজ বাংলাদেশের
    জিম্বাবুয়েকে আড়াইশ রানের নিচে থামিয়ে নিজেদের কাজটা করে রেখেছিলেন বোলাররা। তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতেই দলকে জয়ের পথে নিয়ে যান ইমরুল কায়েস ও লিটন দাস। সেই দৃঢ় ভিতের ওপর ভর করে সহজেই দ্বিতীয় ওয়ানডেতে জিতে সিরিজ জিতে নিয়েছে।
  • টেইলর-মাসাকাদজার বড় রান আসছে: জিম্বাবুয়ে কোচ
    সামর্থ্য সীমিত। আত্মবিশ্বাস তলানিতে। জয়ের স্বাদ ভুলে যাওয়ার মতো অবস্থা। এমন দুঃসময়ে কিভাবে ঘরে দাঁড়াতে পারে দল? লালচাঁন রাজপুত তাকিয়ে অভিজ্ঞদের ব্যাটে। হ্যামিল্টন মাসাকাদজা, ব্রেন্ডন টেইলরদের ব্যাট জ্বলে উঠলে ঘুরে যাবে দলের ভাগ্য, বিশ্বাস জিম্বাবুয়ে কোচের।
  • দাপুটে জয়ে শুরু বাংলাদেশের
    দারুণ এক সেঞ্চুরিতে সুরটা বেঁধে দিলেন ইমরুল কায়েস। দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। বাকিটা সারলেন নাজমুল ইসলাম অপু, মেহেদী হাসান মিরাজরা। সহজ জয়ে সিরিজ শুরু করল বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে দেশের মাটিতে ওয়ানডেতে তুলে নিল টানা ১৪তম জয়।
  • বাংলাদেশের বিপক্ষে মাসাকাদজার ‘ফেভারিট’ জিম্বাবুয়ে
    বাংলাদেশের ভেতর-বাহির সবই খুব চেনা হ্যামিল্টন মাসাকাদজার। চমকের খুব বেশি জায়গা দেখেন না জিম্বাবুয়ে অধিনায়ক। তাই অন্য যেকোনো প্রতিপক্ষের চেয়ে বাংলাদেশের বিপক্ষে তার দলের জেতার সম্ভাবনা বেশি দেখেন তিনি।
  • পরাজয়ের বৃত্ত ভাঙতে মরিয়া মাসাকাদজা
    একের পর এক হারে ক্লান্ত হ্যামিল্টন মাসাকাদজা। নতুন সিরিজে চান নতুন শুরু। নিজেদের উজাড় করে দিয়ে ভাঙতে চান পরাজয়ের বৃত্ত। বাংলাদেশ সফরে জিম্বাবুয়ের অধিনায়ক পেতে চান ভুলতে বসা জয়ের স্বাদ।
  • প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরিতে উজ্জ্বল সৌম্য
    জিম্বাবুয়ের হয়ে লড়াই করলেন কেবল হ্যামিল্টন মাসাকাদজা। এবাদত হোসেন, মোহাম্মদ সাইফ উদ্দিন দারুণ বোলিংয়ে লক্ষ্যটা রাখলেন নাগালে। বাকিটা সহজেই সারলেন সৌম্য সরকার। অধিনায়কের অপরাজিত সেঞ্চুরিতে প্রস্তুতি ম্যাচে সহজ জয় পেয়েছে বিসিবি একাদশ।
  • সাকিব-তামিম না থাকায় আশায় জিম্বাবুয়ে
    দুইয়ে দুইয়ে চার মেলাচ্ছেন কাইল জার্ভিস। বাংলাদেশ দলে নেই জিম্বাবুয়ের বিপক্ষে দেশটির সবচেয়ে সফল দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও তামিম ইকবাল। অন্য দিকে বোর্ডের সঙ্গে সমস্যা মিটিয়ে জিম্বাবুয়ে দলে ফিরেছেন ছন্দে থাকা অলরাউন্ডার সিকান্দার রাজা। তাতে ওয়ানডে সিরিজে নিজেদের খুব ভালো সম্ভাবনা দেখছেন জিম্বাবুয়ের এই পেসার।
  • ‘আহত’ জিম্বাবুয়েকে নিয়ে সতর্ক রোডস
    দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশড হয়ে বাংলাদেশে খেলতে এসেছে জিম্বাবুয়ে। স্টিভ রোডসের শঙ্কা ঘুরে দাঁড়াতে মরিয়া দলটি দিতে পারে মরণ কামড়। তবে নিজেদের সামর্থ্যে আস্থা রেখে সিরিজ জিততে আত্মবিশ্বাসী বাংলাদেশের প্রধান কোচ।
  • দ. আফ্রিকা-জিম্বাবুয়ের তৃতীয় টি-টোয়েন্টি পরিত্যক্ত
    বৃষ্টিতে ভেসে গেছে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের মধ্যে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি। বৃষ্টির বাধায় বেনোনিতে টস করা সম্ভব হয়নি।
  • সহজ জয়ে টি-টোয়েন্টি সিরিজ দ.আফ্রিকার
    আশা জাগালেও বড় ইনিংস খেলতে পারলেন না ব্রেন্ডন টেইলর, শন উইলিয়ামসরা। অনুজ্জ্বল ব্যাটিংয়ের দিনে জ্বলে উঠতে পারল না জিম্বাবুয়ের বোলিংও। নিয়মিত খেলোয়াড়দের বেশ কয়েক জনকে বিশ্রাম দেওয়া দক্ষিণ আফ্রিকা জিতল সহজেই। ওয়ানডের পর ঘরে তুলে নিল টি-টোয়েন্টি সিরিজ।
  • তাহিরের স্পিন জাদুতে দক্ষিণ আফ্রিকার জয়
    অভিষেকে ব্যাটিংয়ে দ্যুতি ছড়ালেন রাসি ফন ডার ডুসান। তার ঝলমলে ফিফটিতে লড়াইয়ের পুঁজি পেল দক্ষিণ আফ্রিকা। দারুণ বোলিংয়ে জিম্বাবুয়েকে এলোমেলো করে দিলেন ইমরান তাহির। লড়াই করলেন পিটার মুর ও ব্রেন্ডন মাভুটা। তবে প্রথম টি-টোয়েন্টিতে পেরে ওঠেনি অতিথিরা।  
  • দক্ষিণ আফ্রিকায় হোয়াইটওয়াশড জিম্বাবুয়ে
    ডেল স্টেইন, কাগিসো রাবাদা ও ইমরান তাহিরের দারুণ বোলিংয়ে হাতের নাগালে লক্ষ্য পেল দক্ষিণ আফ্রিকা। দায়িত্বশীল ব্যাটিংয়ে বাকিটা সারলেন রিজা হেনড্রিকস, হেইনরিখ ক্লাসেন। ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল দক্ষিণ আফ্রিকা।
  • অলরাউন্ড নৈপুণ্যে উজ্জ্বল স্টেইন, তাহিরের হ্যাটট্রিক
    প্রায় এক বছর পর ওয়ানডে খেলতে নেমে ব্যাটে-বলে দ্যুতি ছড়ালেন ডেল স্টেইন। ব্যাটিং ধসের মাঝে ক্যারিয়ারের প্রথম ফিফটি ছুঁয়ে দলকে এনে দেন লড়াইয়ের পুঁজি। পরে বল হাতেও সুরটা বেঁধে দেন এই পেসার। আর অসাধারণ বোলিংয়ে হ্যাটট্রিকসহ ছয় উইকেট তুলে নিয়ে বাকিটা সহজেই সারেন ইমরান তাহির।
  • বোলারদের দাপটের ম্যাচে জিতল দ. আফ্রিকা
    দক্ষিণ আফ্রিকার তারুণ্য নির্ভর বোলিং লাইন আপের সামনে দাঁড়াতেই পারেনি জিম্বাবুয়ে। তবে নিয়মিত একাদশের অনেক ব্যাটসম্যানকে ছাড়া খেলতে নামা দক্ষিণ আফ্রিকাকেও ভুগিয়েছেন তাদের বোলাররা। জয় দিয়ে সিরিজ শুরু করতে সংগ্রাম করতে হয়েছে জেপি দুমিনির দলকে।    
  • বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে সিকান্দার রাজা
    জিম্বাবুয়ে ক্রিকেটের সঙ্গে দ্বন্দ্ব মিটেছে সিকান্দার রাজার। অফ স্পিনিং অলরাউন্ডার ফিরেছেন বাংলাদেশ সফরের জিম্বাবুয়ে দলে।
  • টেইলর, উইলিয়ামসদের নিয়ে বাংলাদেশে আসছে জিম্বাবুয়ে
    বেতন-ভাতা বিতর্কের ঝড় সামলে আবার গুছিয়ে ওঠার চেষ্টা করছে জিম্বাবুয়ের ক্রিকেট। বাংলাদেশ সফরের জন্য তারা ফিরে পেয়েছে সেরা ক্রিকেটারদের অনেককেই। সাময়িক স্বেচ্ছা বিরতি শেষে দলে ফিরেছেন ব্রেন্ডন টেইলর, ক্রেইগ আরভিন ও শন উইলিয়ামস। বাংলাদেশ সফরের টেস্ট ও ওয়ানডে, উভয় দলেই জায়গা পেয়েছেন এই তিন অভিজ্ঞ ক্রিকেটার।
  • রাজপুতই থাকছেন জিম্বাবুয়ের প্রধান কোচ
    তিন মাসের সংক্ষিপ্ত মেয়াদ শেষ হয়ে গেছে। তবে লালচাঁদ রাজপুতই থাকছেন জিম্বাবুয়ে কোচ। ভারতীয় এই কোচকে দীর্ঘমেয়াদে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট।
  • বাবর, ইমামের সেঞ্চুরিতে হোয়াইটওয়াশড জিম্বাবুয়ে
    সেঞ্চুরির আগেই ফখর জামানকে থামাতে পারল জিম্বাবুয়ে। তবে তিন অঙ্কের দেখা পেলেন বাবর আজম ও ইমাম-উল-হক। টপ অর্ডারের দৃঢ়তায় রানের পাহাড় গড়ে পাকিস্তান জিতল অনায়াসে। পঞ্চম ওয়ানডেতে জিতে হোয়াইটওয়াশড করল জিম্বাবুয়েকে।
  • রেকর্ডময় ম্যাচে জিম্বাবুয়েকে উড়িয়ে দিল পাকিস্তান
    পাকিস্তানের প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি পেলেন ফখর জামান। সেঞ্চুরি করে বিশ্ব রেকর্ড গড়া উদ্বোধনী জুটিতে অবদান রাখলেন ইমাম-উল-হক। শেষটায় বিধ্বংসী এক ইনিংস খেলে দলকে রেকর্ড সংগ্রহ এনে দিলেন আসিফ আলি। জ্বলে উঠলেন বোলাররাও, জিম্বাবুয়েকে উড়িয়ে দিয়ে বড় জয় পেল পাকিস্তান।
  • জিম্বাবুয়েকে গুঁড়িয়ে সিরিজ পাকিস্তানের
    বাঁচা-মরার ম্যাচে পাকিস্তানের বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারল না জিম্বাবুয়ে। ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট নিয়ে স্বাগতিকদের গুঁড়িয়ে দিলেন ফাহিম আশরাফ। ফখর জামান ও বাবর আজম বাকিটা সারলেন সহজেই। দুই ম্যাচ বাকি থাকতেই ওয়ানডে সিরিজ জিতে গেল সরফরাজ আহমেদের দল।
  • ফখরের সেঞ্চুরিতে পাকিস্তানের বড় জয়
    আগের ম্যাচের মতো হুড়মুড় করে ভেঙে পড়েনি না জিম্বাবুয়ের ব্যাটিং। তবে উসমান খান ও হাসান আলির দারুণ বোলিংয়ে ছোট লক্ষ্যই পায় পাকিস্তান। ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে বাকিটা সহজেই সারেন ওপেনার ফখর জামান।
  • ইমামের সেঞ্চুরিতে জিম্বাবুয়েকে উড়িয়ে দিল পাকিস্তান
    শুরুটা করেছিলেন আশির দশকের ওয়ানডের গতিতে। পরে সেটি পুষিয়ে দিয়ে ইমাম-উল-হক উপহার দিলেন দারুণ এক সেঞ্চুরি। ফখর জামানের সঙ্গে উদ্বোধনী জুটিতে গড়ে দিলেন শক্ত ভিত। টি-টোয়েন্টিতে নজর কাড়ার পর ওয়ানডে অভিষেকেও ঝড় তুললেন আসিফ আলি। এরপর পাকিস্তানের বোলারদের সামনে উড়ে গেল জিম্বাবুয়ের ব্যাটিং।
  • সহজ ম্যাচ কঠিন করে জিতল অস্ট্রেলিয়া
    অবশেষে গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাটে ঝড়। ট্রাভিস হেডের ব্যাটে দায়িত্ববোধ। সহজ জয়ের পথে দল। সেই মসৃণ পথ আবার বন্ধুর করে তুললেন নিজেরাই। জমে গেল ম্যাচ। কিন্তু নিজেদের কাজটা ঠিকঠাক করতে পারল না জিম্বাবুয়েও। ক্যাচ ফসকাল, রান আউটের সুযোগ হাতছাড়া হলো। শেষ পর্যন্ত জিতল অস্ট্রেলিয়াই।
  • জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে পাকিস্তান
    আগের দুই ম্যাচের মতো একেবারে উড়ে গেল না জিম্বাবুয়ে। লড়াই কিছুটা হলো। তবে শেষের ফলে নেই কোনো চমক। ম্যাচ জিতে ফাইনালে উঠল পাকিস্তান। টানা তৃতীয় হারে শেষ হয়ে গেল জিম্বাবুয়ের সম্ভাবনা।
  • ফিঞ্চের বিস্ফোরক ইনিংসে অস্ট্রেলিয়ার রেকর্ডময় জয়
    আগের ম্যাচে ঝড় তুলেও থামতে হয়েছিল লক্ষ্য কম থাকায়। এবার আগে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে প্রায় ২০ ওভার জুড়েই অ্যারন ফিঞ্চ চালালেন তাণ্ডব। তাতে তছনছ জিম্বাবুয়ের বোলিং আর ওলট পালট রেকর্ডের পাতা। টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের নিজের রেকর্ডই নতুন করে গড়লেন ফিঞ্চ। অস্ট্রেলিয়া পেল নিজেদের সবচেয়ে বড় জয়।
  • জিম্বাবুয়েকে উড়িয়ে পাকিস্তানের শুরু
    বকেয়া বেতন-ভাতা আর নানা বিতর্কে মাঠের বাইরে আবারও জেরবার জিম্বাবুয়ে। সেটির প্রভাব মাঠের ক্রিকেটেও। সম্ভাব্য সেরা দল পায়নি তারা। পারেনি টি-টোয়েন্টির শীর্ষ দল পাকিস্তানের সঙ্গে লড়াই করতেও। দুর্দান্ত ব্যাটিং-বোলিংয়ে পাকিস্তান জিতেছে অনায়াসেই।
  • জিম্বাবুয়ে দলে নেই টেইলর, সিকান্দার, ক্রিমার
    ২২ জনের প্রাথমিক দল। কিন্তু ত্রিদেশীয় সিরিজের জন্য জিম্বাবুয়ের সেই স্কোয়াডে নেই ব্রেন্ডন টেইলর, সিকান্দার রাজা, গ্রায়েম ক্রিমারের মতো ক্রিকেটাররা। নেই শন উইলিয়ামস, ক্রেইগ আরভিনও। ধারণা করা হচ্ছে, বেতন ভাতা নিয়ে বিরোধের প্রভাবই পড়েছে দল নির্বাচনে।
  • জিম্বাবুয়ের অন্তর্বর্তীকালীন কোচ রাজপুত
    ভারতের সাবেক ক্রিকেটার লালচাঁদ রাজপুতকে অন্তর্বর্তীকালীন প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট।
  • বরখাস্ত হলেন ক্রিমার, স্ট্রিক, ক্লুজনার, টাইবুরা
    বিশ্বকাপ বাছাই পর্ব উতরাতে না পারার ব্যর্থতা বড় এক ঝড় বইয়ে দিল জিম্বাবুয়ের ক্রিকেটে। অধিনায়ক গ্রায়েম ক্রিমারকে সরিয়ে দেওয়া হয়েছে তো বটেই, বরখাস্ত করা হয়েছে প্রধান কোচ হিথ স্ট্রিকসহ কোচিং স্টাফের সবাইকে। সরিয়ে দেওয়া হয়েছে প্রধান নির্বাচক টাটেন্ডা টাইবুকেও।
  • টেইলরের সেঞ্চুরি ছাপিয়ে উইন্ডিজের জয়
    দুর্দান্ত এক সেঞ্চুরি করলেন ব্রেন্ডন টেইলর। তবে অন্য ব্যাটসম্যানদের ব্যর্থতায় বড় সংগ্রহ গড়তে পারেনি জিম্বাবুয়ে। মারলন স্যামুয়েল, শাই হোপ ও এভিন লুইসের ফিফটিতে দারুণ এক জয় তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ।
  • আয়ারল্যান্ডকে উড়িয়ে সুপার সিক্স শুরু জিম্বাবুয়ের
    গ্রায়েম ক্রিমার ও টেন্ডাই চিশোরোর দারুণ বোলিংয়ে আয়ারল্যান্ডকে উড়িয়ে বিশ্বকাপ বাছাইয়ের সুপার সিক্সে শুভ সূচনা করেছে জিম্বাবুয়ে।
  • উইন্ডিজকে হারিয়ে টিকে থাকল আফগানিস্তান
    ছোট পুঁজি নিয়ে প্রাণপণ লড়াই করলেন ওয়েস্ট ইন্ডিজের বোলাররা। কিন্তু এগিয়ে আসতে পারলেন না ফিল্ডাররা। হাত থেকে ছুটল একের পর এক ক্যাচ। হাতছাড়া হল রান আউটের সুযোগ। রহমত শাহর ফিফটি আর ওয়েস্ট ইন্ডিজের বাজে ফিল্ডিংয়ে রোমাঞ্চকর ম্যাচে জয় তুলে নিল আফগানিস্তান।
  • নেপালের জয়ে সুপার সিক্সে আফগানিস্তান
    না থেকেও যেন ছিল আফগানিস্তান। হংকংকে হারাল নেপাল, কিন্তু জিতল যেন রশিদ খানের দল। রান রেটে এগিয়ে থেকে গ্রুপের তৃতীয় দল হিসেবে আফগানরা নিশ্চিত করল সুপার সিক্স।
  • আফগানিস্তানের প্রথম জয়, সুপার সিক্সে জিম্বাবুয়ে
    টানা তিন হারের পর জয় পেয়েছে আফগানিস্তান। নেপালকে হারিয়ে দলটি বাঁচিয়ে রেখেছে বিশ্বকাপ বাছাই পর্বের সুপার সিক্সে খেলার সম্ভাবনা।
  • আফগানিস্তানের বিপক্ষে জিম্বাবুয়ের নাটকীয় জয়
    দারুণ এক ওভারে তিন উইকেট তুলে নিলেন সিকান্দার রাজা। ঘুরে দাঁড়াল উজ্জীবিত জিম্বাবুয়ে। রোমাঞ্চকর লড়াইয়ে পেল নাটকীয় জয়। বিশ্বকাপ বাছাই পর্বে দ্বিতীয় হারের স্বাদ পেল আফগানিস্তান।
  • আফগানিস্তানকে হারিয়ে স্কটল্যান্ডের চমক
    বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম দিন চমকে দিয়েছেন স্কটল্যান্ডের টপ অর্ডার ব্যাটসম্যান ক্যালাম ম্যাক্লাউড। দারুণ এক সেঞ্চুরি করে প্রায় একাই হারিয়ে দিয়েছেন আফগানিস্তানকে।
  • জিম্বাবুয়ের বিশ্বকাপ বাছাইয়ের দলে ভুলতে বসা জুওয়াও
    বিশ্বকাপ বাছাইয়ের কঠিন পরীক্ষার জন্য সিফাস জুওয়াও ও শন উইলিয়ামসকে দলে ফিরিয়েছে জিম্বাবুয়ে।
  • জিম্বাবুয়েকে উড়িয়ে দিল আফগানিস্তান
    আগেই সিরিজ নিশ্চিত করা আফগানিস্তান শেষ ম্যাচে উড়িয়ে দিল জিম্বাবুয়েকে। ব্যাটিং ব্যর্থতায় আরেকটি বড় হারের স্বাদ পেল গ্রায়েম ক্রিমারের দল।
  • বাংলাদেশের দিকে তাকিয়ে জিম্বাবুয়ে
    নিজেদের ভাগ্য নিজেদের গড়ার সুযোগ ছিল। কিন্তু টানা দুই ম্যাচ হেরে সেই সুযোগ হাতছাড়া করেছে জিম্বাবুয়ে। আশা বেঁচে আছে এখন কেবল বাংলাদেশের ওপর। ফাইনাল খেলতে তারা তাকিয়ে বাংলাদেশের দিকেই।
  • বাংলাদেশের মাঝারি স্কোরেও পাত্তা পেল না জিম্বাবুয়ে
    উইকেট মন্থর, বাউন্স একটু অসমান। তার পরও শঙ্কার জায়গা ছিল। পুঁজি তো ২১৬ রানই! কিন্তু দুর্দান্ত বোলিং-ফিল্ডিংয়ে মাঝারি সেই স্কোরকেই জিম্বাবুয়ের ধরাছোঁয়ার বাইরে নিয়ে গেল বাংলাদেশ। আরেকটি বড় জয়ে অটুট আত্মবিশ্বাস। আরও গতিময় জয়ের রথ।
  • বাংলাদেশের আরেকটি বড় জয়
    সংক্ষিপ্ত স্কোর: জিম্বাবুয়ে ৩৬.৩ ওভারে ১২৫ (বাংলাদেশ ২১৬/৯)
  • ফাইনালে চোখ জিম্বাবুয়ের
    শ্রীলঙ্কার কাছে আগের ম্যাচে হারলেও দমে যায়নি জিম্বাবুয়ে। কমে যায়নি আত্মবিশ্বাস। দলের উইকেটকিপার ব্যাটসম্যান পিটার মুর বলছেন, ত্রিদেশীয় টুর্নামেন্টের ফাইনালে চোখ রাখছে দল।
  • জিম্বাবুয়েকে হারিয়ে সিরিজে টিকে রইল শ্রীলঙ্কা
    প্রথমবারের মতো খেলতে নেমে জিম্বাবুয়ের মিডল অর্ডারে ছোবল দিলেন লাকশান সান্দাকান। শেষটায় দ্রুত জিম্বাবুয়েকে গুটিয়ে দিলেন নুয়ান প্রদিপ। ছোট পুঁজি নিয়ে প্রাণপণ লড়াই করলো জিম্বাবুয়ে। তবে বোলিংয়ের মতো ব্যাটিংয়েও দ্যুতি ছড়িয়ে শ্রীলঙ্কাকে জেতালেন থিসারা পেরেরা।
  • আবার বোলিংয়ের অনুমতি পেলেন ভিটরি
    সব ঠিকঠাক থাকলে এখন তিনি থাকতে পারতেন বাংলাদেশে। নেতৃত্ব দিতে পারতেন জিম্বাবুয়ের পেস আক্রমণের। কিন্তু পথ হারিয়ে ব্রায়ান ভিটরি এখন অন্য গলিতে। তবে জিম্বাবুয়ে দল বাংলাদেশে থাকার সময়ই পেলেন একটি সুখবর। অ্যাকশন শুধরে আবার বোলিংয়ের অনুমতি পেয়েছেন জিম্বাবুয়ের বাঁহাতি এই পেসার।
  • থিসারা ঝড় থামিয়ে জিম্বাবুয়ের জয়
    প্রতিপক্ষ বদলের সঙ্গে যেন বদলে গেল জিম্বাবুয়ে। প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে দাঁড়াতেই না পারা দলটি দারুণভাবে ঘুরে দাঁড়াল। বিস্ফোরক ব্যাটিংয়ে রোমাঞ্চকর ম্যাচে পার্থক্য গড়ে দিচ্ছিলেন শ্রীলঙ্কার থিসারা পেরেরা। এই অলাউন্ডারকে থামিয়ে ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম জয় তুলে নিয়েছে গ্রায়েম ক্রিমারের দল।
  • ‘আমি চাই, জিম্বাবুয়ের ক্রিকেটে আরও অনেক টাইবু আসুক’
    জিম্বাবুয়ে ক্রিকেটের অন্ধকারের পানে ছোটার দিনগুলোতে বলতে গেলে একমাত্র আলোকবর্তিকা ছিলেন টাটেন্ডা টাইবু। তবে কালো রাজনীতির কাছে অসহায় হতে হয়েছে তাকেও। এক পর্যায়ে ২০১২ সালে মাত্র ২৯ বছর বয়সেই ক্রিকেট ছেড়ে আশ্রয় নেন চার্চের শান্তির ঠিকানায়।
  • জিম্বাবুয়েকে উড়িয়ে বাংলাদেশের শুরু
    প্রথম ওভারেই বল হাতে সাকিব আল হাসান। প্রথম তিন বলেই উইকেট দুটি! কুয়াশার চাদর সরিয়ে সূর্যের আলোয় যেমন ক্রমে আলোকিত হলো মিরপুর, ইনিংস জুড়ে আলো ছড়িয়ে গেলেন বাংলাদেশের বোলাররাও। পরে ব্যাটিং দ্যুতিতে ঝলমলে উজ্জ্বল তামিম ইকবাল। ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের যাত্রা শুরু হলো জয় দিয়ে।
  • শূন্য বলে শূন্য রানে আউট!
    স্কোরকার্ড বলবে, কোনো বল খেলেননি সলোমন মিরে। এর পরও আউট হয়েছেন বোলারের বলেই! ত্রিদেশীয় সিরিজের শুরুটাই হলো এমন বিরল আউট দিয়ে।
  • তামিম-সাকিবের নৈপুণ্যে দারুণ জয়
    জিম্বাবুয়েকে কম রানে বেঁধে রেখে মূল কাজটা সেরে রেখেছিলেন বাংলাদেশের বোলাররা। দায়িত্বশীয় ব্যাটিংয়ে বাকিটা সেরেছে তামিম ইকবাল। ৮ উইকেটের সহজ জয় দিয়ে ত্রিদেশীয় সিরিজ শুরু করেছে মাশরাফি বিন মুর্তজার দল।
  • স্ট্রিকের মনে হচ্ছে, ‘এই তো সেদিন…’
    দুপুরে অনুশীলনে এসে গাড়ি থেকে নামতেই তার দিকে এগিয়ে গেল অনেকগুলো হাসিমুখ। শের-ই-বাংলা স্টেডিয়ামের নিরাপত্তাকর্মী, মাঠকর্মী, জাতীয় দলের টিম বয়। ক্রিকেটারদের কথা তো বলার অপেক্ষাই রাখে না। মাশরাফি জড়িয়ে ধরলেন, মুস্তাফিজ হাত মেলালেন, সহাস্য আন্তরিকতায় ড্রেসিং রুমে ডেকে নিয়ে গেলেন মুশফিক। বাংলাদেশে ফিরে দারুণ অভ্যর্থনাই পেলেন হিথ স্ট্রিক।
  • হাথুরুসিংহের চলে যাওয়ার কারণ বোঝেন স্ট্রিক
    এক সময় দুজনই ছিলেন বাংলাদেশের কোচিং স্টাফে। এখনও দুজন বাংলাদেশে। তবে চন্দিকা হাথুরুসিংহে ও হিথ স্ট্রিক এবার এসেছেন ভিন্ন দুটি দলের কোচ হয়ে। শনিবার দুপুরে যখন মিরপুরে জিম্বাবুয়ের অনুশীলনে এলেন কোচ হিথ স্ট্রিক, তার খানিক আগেই শ্রীলঙ্কা দলের সঙ্গে ঢাকায় পা রেখেছেন দলটির নতুন কোচ হাথুরুসিংহে। পরে স্ট্রিকের সংবাদ সম্মেলনে উঠল হাথুরুসিংহের প্রসঙ্গ।
  • জিম্বাবুয়ে-বিসিবি একাদশ প্রস্তুতি ম্যাচ বাতিল
    জিম্বাবুয়ে দলের বাংলাদেশে আসা পিছিয়েছে দুই দফায়। সেই দেরির কারণে খেলতে পারবে না তারা প্রস্তুতি ম্যাচটি। তাই বাতিল করা হয়েছে জিম্বাবুয়ে ও বিসিবি একাদশের প্রস্তুতি ম্যাচ।
  • আফগানিস্তান দলে শাহজাদ
    এক বছরের জন্য নিষিদ্ধ মোহাম্মদ শাহজাদ ফিরছেন আন্তর্জাতিক ক্রিকেটে। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের দলে ডাক পেয়েছেন আফগানিস্তানের এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান।
  • টেইলর-জার্ভিসকে নিয়েই বাংলাদেশে আসছে জিম্বাবুয়ে
    জিম্বাবুয়ের ক্রিকেটে ফেরার পর ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট খেলেছেন দুজনই। এবার রঙিন পোশাকেও ফিরছেন ব্রেন্ডন টেইলর ও কাইল জার্ভিস। বাংলাদেশে ত্রিদেশীয় টুর্নামেন্টের জিম্বাবুয়ে দলে আছেন এই দুই ক্রিকেটার।
  • ২ দিনেই জিম্বাবুয়েকে হারাল দ. আফ্রিকা
    চার দিনের টেস্ট দুই দিনে জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। দিন-রাতের ম্যাচে গোলাপী বলের সামনে দাঁড়াতেই পারেনি জিম্বাবুয়ে। প্রথম ইনিংসে অতিথিদের গুঁড়িয়ে দেন মর্নে মর্কেল, দ্বিতীয় ইনিংসে কেশভ মহারাজ।
  • মারক্রামের সেঞ্চুরির পর মর্কেলের ছোবল
    চার দিনের টেস্টের শুরুতে দাপট দেখিয়েছেন বোলাররা। তার মাঝেই ঝকঝকে এক সেঞ্চুরি করেছেন এইডেন মারক্রাম। শেষ বেলায় ব্যাট করতে নেমে মর্নে মর্কেলের ছোবলে একমাত্র টেস্টে চাপে পড়েছে জিম্বাবুয়ে।
  • বাংলাদেশ-জিম্বাবুয়ে লড়াইয়ে শুরু ত্রিদেশীয় সিরিজ 
    চূড়ান্ত হয়েছে আগামী মাসের ত্রিদেশীয় সিরিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের দ্বিপাক্ষিক সিরিজের সূচি। বাংলাদেশ ও জিম্বাবুয়ের ম্যাচ দিয়ে আগামী ১৫ জানুয়ারি শুরু হবে ত্রিদেশীয় সিরিজ।
  • চাকাভা-ক্রেমারের ব্যাটে ম্যাচ বাঁচাল জিম্বাবুয়ে
    পথ দেখালেন সিকান্দার রাজা, শেষটা টানলেন রেগিস চাকাভা। এই উইকেটকিপার-ব্যাটসম্যানের ম্যাচ বাঁচানো ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে ড্র করেছে জিম্বাবুয়ে।
  • ডাওরিচ-হোল্ডারের রেকর্ডের পর রাজার প্রতিরোধ
    শেন ডাওরিচ ও জেসন হোল্ডারের জুটি গড়ল নতুন রেকর্ড। দুজন মিলে গড়লেন দারুণ এক কীর্তি। ওয়েস্ট ইন্ডিজের লিডের আকার হলো বড়। সেই লিডের চাপায় পিষ্ট জিম্বাবুয়ের টপ অর্ডার। শেষ পর্যন্ত ব্যাট হাতে উদ্ধার করলেন বোলিংয়ের নায়ক সিকান্দার রাজা।
  • ডাওরিচ-হোল্ডারের রেকর্ড জুটিতে উইন্ডিজের লিড
    টুকটাক বোলিং প্রায় নিয়মিতই করেন; বিশেষজ্ঞ বোলার নন মোটেও। সেই সিকান্দার রাজার স্পিনেই খাবি খাচ্ছিল ক্যারিবিয়ান ব্যাটিং। জিম্বাবুয়ে ছিল লিড পাওয়ার আশায়। কিন্তু অষ্টম উইকেটে অসাধারণ এক জুটিতে উল্টো লিড নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ!
  • ৪৯ ওভারে ওয়েস্ট ইন্ডিজের ৭৮ রান
    সেঞ্চুরির পর হ্যামিল্টন মাসাকাদজা আরও কিছু দূর টানলেন দলকে। দারুণ ইনিংস খেললেন সিকান্দার রাজা। তবে সতীর্থদের ব্যর্থতায় খুব বড় হয়নি জিম্বাবুয়ের ইনিংস। সেই রানের জবাবে মন্থর ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজ ফিরে গেল যেন শত বছর আগে।
  • বৃষ্টির আগে মাসাকাদজার দারুণ সেঞ্চুরি
    কেমার রোচ ও শ্যানন গ্যাব্রিয়েল শুরুতেই কাঁপিয়ে দিয়েছিলেন জিম্বাবুয়েকে। কিন্তু ভরসা হয়ে দলকে আগলে রাখল অনেক লড়াইয়ের অভিজ্ঞ একজনের ব্যাট। দারুণ সেঞ্চুরিতে জিম্বাবুয়েকে উদ্ধার করলেন হ্যামিল্টন মাসাকাদজা। দিনের খেলা আগেভাগেই শেষ হলো বৃষ্টিতে।
  • বিশু আর রান আউটে সর্বনাশ জিম্বাবুয়ের
    ম্যাচের শুরুটা ছিল তাদের হতাশার মোড়ানো। প্রথম দিনেই গুটিয়ে গিয়েছিল ২১৯ রানে। দ্বিতীয় দিনে দেবেন্দ্র বিশুর হাত ধরে ম্যাচে ফেরা। চতুর্থ দিনে সেই বিশুর বোলিংয়েই ম্যাচ জয়! শুরুটা ভালো না হলেও ওয়েস্ট ইন্ডিজ চারদিনেই হারিয়ে দিল জিম্বাবুয়েকে।
  • ব্র্যাথওয়েট-চেইসের ব্যাটে উইন্ডিজের বড় লিড
    প্রথম দিনে যে আশার বাতি জ্বেলেছিল জিম্বাবুয়ে, দ্বিতীয় দিনেই সেটি ছিল প্রায় নিভু নিভু। তৃতীয় দিনে সেখানে কেবলই আঁধার। ক্রেইগ ব্র্যাথওয়েট ও রোস্টন চেইসের ব্যাটে বিশাল লিড নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।
  • বিশুর স্পিনে ঘুরে দাঁড়াল ওয়েস্ট ইন্ডিজ
    পাশার দান উল্টো গেল দ্বিতীয় দিনেই। প্রথম দিনে বোলিংয়ে উজ্জ্বল জিম্বাবুয়ে দ্বিতীয় দিনে খাবি খেল ব্যাটিংয়ে। শুরুর দিনে বিবর্ণ ওয়েস্ট ইন্ডিজ পরের দিনই দারুণভাবে ঘুরে দাঁড়াল।
  • জিম্বাবুয়ের স্পিনে নাকাল ক্যারিবিয়ান ব্যাটিং
    এই টেস্ট দিয়েই আবার জিম্বাবুয়ের ক্রিকেটে ফিরেছেন ব্রেন্ডন টেইলর। টেস্টের আগে সাবেক অধিনায়ক বলেছেন, “সামনের সময়টুকু হতে পারে জিম্বাবুয়ের সেরা সময়।” টেইলরের কথাকে সত্যি প্রমাণ করার মিশন যেন শুরুর দিন থেকেই শুরু করল জিম্বাবুয়ে!
  • জিম্বাবুয়ে ড্র করলেই আটে বাংলাদেশ
    দক্ষিণ আফ্রিকা সিরিজে বাজেভাবে হেরেছে বাংলাদেশ। জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের আগে নেই আর কোনো টেস্ট। তার পরও বাংলাদেশ উঠে যেতে পারে টেস্ট র‌্যাঙ্কিংয়ের আট নম্বরে। যদি ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে টেস্ট সিরিজ ড্র করতে পারে জিম্বাবুয়ে।
  • এবার জিম্বাবুয়েতে ফিরলেন জার্ভিস
    ব্রেন্ডন টেইলর ফেরার সময় থেকে শোনা যাচ্ছিল এই নামও। শেষ পর্যন্ত সত্যি হলো সেই গুঞ্জন। কাউন্টি ক্রিকেট ছেড়ে আবার জিম্বাবুয়ের ক্রিকেটে ফিরলেন পেস বোলার কাইল জার্ভিস।
  • জিম্বাবুয়ের ক্রিকেটে ফিরলেন টেইলর
    দেশের ক্রিকেটের প্রতি অভিমান ও ক্ষোভে ছেড়েছিলেন জিম্বাবুয়ে। পেশাদারী নিশ্চয়তার আশায় পাড়ি জমিয়েছিলেন ইংল্যান্ডে। তবে গত কিছুদিনে বদলেছে জিম্বাবুয়ে ক্রিকেটের চিত্র। গলেছে ব্রেন্ডন টেইলরের মনের বরফ। সাবেক অধিনায়ক আবার ফিরছেন জিম্বাবুয়ের ক্রিকেটে।
  • গুনারত্নের ব্যাটে রেকর্ড রান তাড়া করে শ্রীলঙ্কার জয়
    আগের দিনের অপরাজিত দুই ব্যাটসম্যান ফিরে যান সকালেই। তবুও হাল ছাড়েনি শ্রীলঙ্কা। শুরুতে স্বাগতিকদের পথ দেখান নিরোশান ডিকভেলা। দিলরুয়ান পেরেরাকে নিয়ে বাকিটুকু সারেন আসেলা গুনারত্নে। তাদের দারুণ ব্যাটিংয়ে দেশের মাটিতে রেকর্ড রানের লক্ষ্য তাড়া করে জিতেছে দিনেশ চান্দিমালের দল।
  • রোমাঞ্চকর শেষের অপেক্ষায় কলম্বো টেস্ট
    সিকান্দার রাজার প্রথম শতকে সিরিজের একমাত্র টেস্টে শ্রীলঙ্কাকে বড় লক্ষ্য দিয়েছে জিম্বাবুয়ে। জিততে হলে রেকর্ড গড়তে হবে দিনেশ চান্দিমালের দলকে। কুসল মেন্ডিসের অপরাজিত অর্ধশতকে সেই আশা বাঁচিয়ে রেখেছে স্বাগতিকরা।
  • রাজা, ওয়ালারের ব্যাটে লড়াইয়ের পুঁজি গড়ছে জিম্বাবুয়ে
    ক্যারিয়ার সেরা বোলিংয়ে প্রথম ইনিংসে জিম্বাবুয়েকে লিড এনে দিয়েছেন গ্রায়েম ক্রিমার। প্রথম শতকের পথে থাকা সিকান্দার রাজার ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে দ্বিতীয় ইনিংসে লড়াইয়ের পুঁজি গড়ছে অতিথিরা। রঙ্গনা হেরাথের চমৎকার বোলিংয়ের পরও কলম্বো টেস্টে বিপদে শ্রীলঙ্কা। 
  • কলম্বোয় চাপে শ্রীলঙ্কা
    প্রথম সেশনে মনে হচ্ছিল উইকেট পুরোপুরি ফ্ল্যাট হয়ে গেছে, জিম্বাবুয়ের বোলিং নির্বিষ। শেষ বেলায় সেখানেই দেখা গেল বিশাল সব টার্ন, কাঁপিয়ে দিলেন গ্রায়েম ক্রিমাররা। ভালো শুরুগুলো কাজে লাগাতে না পেরে দ্বিতীয় দিন শেষে চাপে শ্রীলঙ্কা।
  • আরভিনের সেঞ্চুরিতে জিম্বাবুয়ের রেকর্ড গড়া দিন
    ওয়ানডে সিরিজে হারের ক্ষত এখনও দগদগে। সেই হারের পর বদল এসেছে শ্রীলঙ্কার নেতৃত্বে। তবে নতুন নেতৃত্বের প্রথম দিনেও একই অভিজ্ঞতা। লঙ্কানদের কাটা ঘায়ে যেন নুনের ছিটা দিলেন ক্রেইগ আরভিন। টেস্ট অধিনায়ক দিনেশ চান্দিমালের প্রথম দিনটি বিবর্ণ হলো আরভিনের অসাধারণ অপরাজিত ইনিংসে।
  • রাজার অলরাউন্ড নৈপুণ্য, জিম্বাবুয়ের সিরিজ জয়
    শুরুতে বল হাতে পথ দেখিয়েছিলেন সিকান্দার রাজা। পরে ব্যাটিংয়ে দলের বিপদে ত্রাতা তিনিই। রাজার অলরাউন্ড নৈপুণ্যে পঞ্চম ও শেষ ওয়ানডেতে ৩ উইকেটে জিতে প্রথমবারের মতো শ্রীলঙ্কাকে কোনো সিরিজে হারালো জিম্বাবুয়ে।  
  • ডিকভেলাকে ছাপিয়ে নায়ক আরভিন
    টানা দুই ম্যাচ শতক করলেন নিরোশান ডিকভেলা। দানুশকা গুনাথিলকাকে নিয়ে গড়লেন ইতিহাস, শ্রীলঙ্কা পেল তিনশ রানের পুঁজি। শেষ হাসি হাসলেন ক্রেইগ আরভিন, তার চমৎকার ইনিংসে চতুর্থ ওয়ানডেতে জয় পেয়েছে জিম্বাবুয়ে।  
  • ডিকভেলা, গুনাথিলাকার ব্যাটে এগিয়ে গেল শ্রীলঙ্কা
    এই সিরিজের আগে শ্রীলঙ্কায় তিনশ রানের লক্ষ্য তাড়া করে জেতার নজির ছিল না একটিও। তিন ম্যাচের মধ্যে সেটি দেখা গেল দুইবার। নিরোশান ডিকভেলা ও দানুশকা গুনাথিলকার ব্যাটে প্রথমবারের মতো দেশের মাটিতে তিনশ ছাড়ানো লক্ষ্য তাড়া করে জয়ের স্বাদ পেয়েছে শ্রীলঙ্কা।
  • সান্দাকান-হাসারাঙ্গার স্পিনে সমতায় শ্রীলঙ্কা
    দুদিন আগে এই মাঠেই তুলোধুনো হয়েছিলেন লঙ্কান স্পিনাররা। সেই বধ্যভূমিতেই এবার ঘূর্ণিবলের ফুল ফোটাল বদলে যাওয়া লঙ্কার স্পিন আক্রমণ। আগের ম্যাচে না থাকা লাকশান সান্দকান ছোবল দিলেন মিডল অর্ডারে। অভিষেকেই হ্যাটট্রিক কীর্তিতে লেজ মুড়িয়ে দিলেন ভানিদু হাসারাঙ্গা। সমতায় ফিরল শ্রীলঙ্কা।
  • মিরের সেঞ্চুরিতে জিম্বাবুয়ের রেকর্ড গড়া জয়
    ১৭ বছর পর আন্তর্জাতিক ওয়ানডে! রঙিন পোশাকের প্রত্যাবর্তনে যেন রঙের ছোঁয়াই লেগেছিল গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। ছিল উৎসবের আবহ। কিন্তু শেষ বিকেলে মরে আসা আলোর মতোই ম্লান হয়ে গেল স্বাগতিকদের উৎসব। অসাধারণ রান তাড়ায় রেকর্ড গড়ে শ্রীলঙ্কাকে হারাল জিম্বাবুয়ে।
  • ৫৪ রানে অলআউট জিম্বাবুয়ে!
    টানা দুই ম্যাচ জিতে দারুণভাবে ঘুরে দাঁড়ানো জিম্বাবুয়ের শেষরক্ষা হলো না। মোহাম্মদ নবির অলরাউন্ড নৈপুণ্যে স্বাগতিকদের গুঁড়িয়ে দিয়ে তাদের বিপক্ষে টানা তৃতীয় সিরিজ জিতেছে আফগানিস্তান।
  • আফগানিস্তানকে গুঁড়িয়ে সমতায় জিম্বাবুয়ে
    কাজটা সেরে রেখেছিলেন বোলাররা, বাকিটুকু সহজেই সেরেছেন সলোমন মায়ার, পিটার মুররা। আফগানিস্তানকে এবার গুঁড়িয়ে দিয়েছে আগের ম্যাচে কোনোমতে জেতা জিম্বাবুয়ে।
  • নাটকীয় জয়ে সিরিজে টিকে জিম্বাবুয়ে
    জিম্বাবুয়ের বিপক্ষে টানা তৃতীয় সিরিজ জিততে এক সময় আফগানিস্তানের দরকার ছিল ৯ রান, হাতে ছিল ৫ উইকেট। বোলারদের দাপটের ম্যাচে সেই সমীকরণ মেলাতে পারেনি দলটি। তৃতীয় ওয়ানডেতে ৩ রানের নাটকীয় জয়ে সিরিজে টিকে আছে জিম্বাবুয়ে।
  • রশিদ, নবির স্পিনে আফগানিস্তানের জয়
    শেষ ১৭ ওভারে প্রয়োজন ৮৯ রান, হাতে ৬ উইকেট। ঘরের মাঠে চেনা কন্ডিশনে আফগানিস্তানের বিপক্ষে এই সমীকরণও মেলাতে পারেনি জিম্বাবুয়ে। দ্বিতীয় ওয়ানডেতে গ্রায়েম ক্রেমারের দল হেরেছে ৫৪ রানে।
  • আফগানিস্তানের কাছে হেরেই চলেছে জিম্বাবুয়ে
    আসগর স্তানিকজাইয়ের অর্ধশতকে জয় দিয়ে জিম্বাবুয়ে সফর শুরু করেছে আফগানিস্তান। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ১২ রানে জিতেছে দলটি।
  • ত্রিদেশীয় সিরিজে চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা
    ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতেছে শ্রীলঙ্কা। ব্যাটে-বলের দারুণ পারফরম্যান্সে ফাইনালে সহজেই জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারিয়েছে অতিথিরা।
  • ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ফাইনালে জিম্বাবুয়ে
    বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৫ উইকেটে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে উঠেছে জিম্বাবুয়ে। শিরোপার লড়াইয়ের তারা খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে।
  • জিম্বাবুয়ে-শ্রীলঙ্কা ম্যাচ পরিত্যক্ত
    কোনো সুপার সপার না থাকায় খেলা শুরু হওয়ার সম্ভাবনা ছিল ক্ষীণ। তবুও প্রাণপণে চেষ্টা করেছিলেন গ্রাউন্ডসম্যানরা। কিন্তু তারপরও খেলা সম্ভব হয়নি। পরিত্যক্ত হয়েছে ত্রিদেশীয় সিরিজের জিম্বাবুয়ে-শ্রীলঙ্কার ওয়ানডে।
  • শেষ ওভারের রোমাঞ্চে উইন্ডিজ-জিম্বাবুয়ে টাই
    দারুণ বোলিং করলেন কার্লোস ব্র্যাথওয়েইট, নিজের দ্বিতীয় ম্যাচে শতক করলেন শাই হোপ। তবে সব ছাড়িয়ে দারুণ এক ওভারে নায়ক ডোনাল্ড টিরিপানো। এই পেসারের অসাধারণ শেষ ওভারে ওয়েস্ট ইন্ডিজ-জিম্বাবুয়ের রোমাঞ্চকর ম্যাচটি টাই হয়েছে।
  • এক ঘণ্টায় শেষ জিম্বাবুয়ে
    চতুর্থ দিন শেষে দ্বিতীয় টেস্টের ফল নিয়ে সংশয়ের সুযোগ রাখেননি রঙ্গনা হেরাথ। ৩ উইকেট হাতে থাকা জিম্বাবুয়ে অতিথিদের জয় কতটা দেরি করাতে পারে তাই ছিল দেখার। সেখানে খুব একটা সফল নয় স্বাগতিকরা। পঞ্চম দিন এক ঘণ্টার মধ্যে গুটিয়ে যায় গ্রায়েম ক্রেমারদের ইনিংস। 
  • হেরাথের ১০ উইকেটে জয়ের কাছে শ্রীলঙ্কা
    দুই ইনিংসেই ৫ উইকেট করে নিয়ে দ্বিতীয় টেস্টে শ্রীলঙ্কাকে জয়ের পথে রেখেছেন রঙ্গনা হেরাথ। পঞ্চম ও শেষ দিন জিম্বাবুয়ের শেষ তিন উইকেট চাই অতিথিদের। জয়ের জন্য গ্রায়েম ক্রেমারের দলের চাই আরও ৩১১ রান।
  • জিম্বাবুয়েকে বড় লক্ষ্য দেওয়ার পথে শ্রীলঙ্কা
    রঙ্গনা হেরাথের ঘূর্ণিতে প্রথম ইনিংসে ৩০০ রানের নিচে গুটিয়ে গেছে জিম্বাবুয়ে। তবে স্বাগতিকদের ফলোঅন করায়নি শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে দ্রুত উইকেট হারালেও স্বাগতিকদের বড় লক্ষ্য দেওয়ার পথে আছে অতিথিরা।
  • চারি, আরভিনের ব্যাটে জিম্বাবুয়ের লড়াই
    আসেলা গুনারত্নের প্রথম শতকে বিশাল সংগ্রহ গড়েছে শ্রীলঙ্কা। দ্রুত ২ উইকেট হারানো জিম্বাবুয়ে জবাব দিচ্ছে ব্রায়ান চারি ও ক্রেইগ আরভিনের ব্যাটে।
  • ডি সিলভার শতকে বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা
    ৩০ ওভারের মধ্যে শ্রীলঙ্কার প্রথম চার ব্যাটসম্যানকে ফিরিয়ে দিলেও দিনটি নিজেদের করে নিতে পারেনি জিম্বাবুয়ে। ধনাঞ্জয়া ডি সিলভার দ্বিতীয় শতকে বড় সংগ্রহের পথে রয়েছে অতিথিরা।
  • জিম্বাবুয়ের প্রতিরোধ ভেঙে শ্রীলঙ্কার জয়
    মাটি কামড়ে পড়ে থাকা গ্রায়েম ক্রেমার শেষ বেলায় ছুড়ে এলেন নিজের উইকেট। নিজেদের শততম টেস্টে ড্রয়ের সম্ভাবনা জাগিয়েও হারল জিম্বাবুয়ে। পঞ্চম ও শেষ দিনের দারুণ বোলিংয়ে প্রথম টেস্টে ২২৫ রানের বড় জয় পেল শ্রীলঙ্কা।
  • করুনারত্নের শতকে শ্রীলঙ্কার বিশাল লিড
    দিমুথ করুনারত্নের শতকে জিম্বাবুয়ের বিপক্ষে হারারে টেস্টের দ্বিতীয় ইনিংসে বিশাল লিড নিয়েছে শ্রীলঙ্কা।
  • ক্রেমারের শতকের পরও চাপে জিম্বাবুয়ে
    আট নম্বরে নেমে দারুণ এক শতক করে অপরাজিত থাকলেন গ্রায়েম ক্রেমার, ক্যারিয়ার সেরা ব্যাটিং করলেন পিটার মুর, তবুও নিজেদের শততম টেস্টে চাপে জিম্বাবুয়ে। স্বাগতিকদের শেষের প্রতিরোধ ভেঙে ১৬৪ রানের বড় লিড পেয়েছে রঙ্গনা হেরাথের শ্রীলঙ্কা।
  • ২ শতকে শ্রীলঙ্কার বিশাল সংগ্রহ
    কুশল পেরেরার পর শতক করেছেন উপুল থারাঙ্গাও। এই দুই ব্যাটসম্যানের দৃঢ়তায় জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টে রানের পাহাড় গড়েছে শ্রীলঙ্কা। 
  • কুশল পেরেরার শতকে বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা
    কুশল পেরেরার প্রথম শতকে জিম্বাবুয়ের শততম টেস্টে প্রথম ইনিংসে বিশাল সংগ্রহের পথে রয়েছে শ্রীলঙ্কা। এক যুগের মধ্যে প্রথমবারের মতো দলটির বিপক্ষে খেলতে নেমে বাজে ফিল্ডিংয়ে প্রথম দিনই চাপে পড়েছে জিম্বাবুয়ে।
  • জিম্বাবুয়ের কোচ হলেন স্ট্রিক
    বরখাস্ত হওয়া ডেভ হোয়াটমোরের জায়গায় বাংলাদেশের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিককে জিম্বাবুয়ে দলের দায়িত্ব দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।
  • নিউ জিল্যান্ডের চাই ৭ উইকেট
    নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসের লড়াইয়ের পরও বুলাওয়ায়ো টেস্টে বিপদে আছে জিম্বাবুয়ে। সফরে টানা দ্বিতীয় জয় পেতে পঞ্চম ও শেষ দিন আর ৭ উইকেট চাই নিউ জিল্যান্ডের।
  • আরভিনের ব্যাটে জিম্বাবুয়ের লড়াই
    ইনিংসের শুরুতে জীবন পাওয়ার সুযোগ দুই হাতে কাজে লাগিয়েছেন ক্রেইগ আরভিন। তার অপরাজিত শতকে বুলাওয়ায়োতে দ্বিতীয় টেস্টে লড়ছে জিম্বাবুয়ে।
  • ল্যাথামের শতক, অপেক্ষায় উইলিয়ামসন
    প্রথম দিনের খেলা শেষে মার্টিন গাপটিল জানিয়ে দিলেন, জিম্বাবুয়ের বিপক্ষে দুই টেস্টেই এক ইনিংস করে খেলা তাদের লক্ষ্য। প্রথম টেস্ট ইনিংস ব্যবধানে জেতা নিউ জিল্যান্ড আছে সেই পথেই। টম ল্যাথামের শতকে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে বড় সংগ্রহের পথে আছে অতিথিরা।
  • উইলিয়ামসের প্রতিরোধ ভেঙে নিউ জিল্যান্ডের বিশাল জয়
    আট নম্বরে নেমে প্রাণপণে লড়েছেন শন উইলিয়ামস। পাল্টা আক্রমণে করেছেন দারুণ এক শতক। তাতে অবশ্য ম্যাচের ভাগ্যের কোনো হেরফের হয়নি। বুলাওয়ায়োতে প্রথম টেস্টে ইনিংস ও ১১৭ রানে জিতেছে নিউ জিল্যান্ড।
  • বুলাওয়ায়োতে ইনিংস হারের শঙ্কায় জিম্বাবুয়ে
    টম ল্যাথামার পর রস টেইলর ও বিজে ওয়াটলিংয়ের শতকে বুলাওয়ায়ো টেস্টে রানের পাহাড় গড়েছে নিউ জিল্যান্ড। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ধুঁকছে জিম্বাবুয়ে। ট্রেন্ট বোল্ট তোপে ২১ বলের মধ্যে প্রথম চার উইকেট হারানো স্বাগতিকরা রয়েছে ইনিংসে ব্যবধানে হরের শঙ্কায়।
  • ওয়াগনারের তোপে বিধ্বস্ত জিম্বাবুয়ে
    ২০ মাস পর টেস্ট ক্রিকেটে জিম্বাবুয়ের ফেরার দিনটি ভালো কাটেনি। নিউ জিল্যান্ডের পেসার নেইল ওয়াগনারের ক্যারিয়ার সেরা বোলিংয়ে কম রানেই গুটিয়ে গেছে স্বাগতিকদের প্রথম ইনিংস।
  • জিম্বাবুয়ের টিভিতেই নেই দেশের মাটিতে টেস্ট
    জিম্বাবুয়ে-নিউ জিল্যান্ড প্রথম টেস্ট বাংলাদেশে, শ্রীলঙ্কায়, ভারত, নিউ জিল্যান্ডসহ আরও অনেক জায়গায় বসে দেখা যাচ্ছে। কিন্তু স্বাগতিক জিম্বাবুয়েতেই সম্প্রচারিত হচ্ছে না এই ম্যাচ।
  • টেস্টেও জিম্বাবুয়ের অধিনায়ক গ্রায়েম ক্রেমার
    টি-টোয়েন্টি ও ওয়ানডের অধিনায়ক গ্রায়েম ক্রেমারকেই টেস্টের নেতৃত্বের জন্য বেছে নিয়েছে জিম্বাবুয়ে।