• শ্রেয়াস-জাদেজার ব্যাটে বড় রানের পথে ভারত
    টেস্টের আঙিনায় পা রেখেই আলো ছড়ালেন শ্রেয়াস আইয়ার। নিউ জিল্যান্ডের বিপক্ষে দলের প্রয়োজনে গড়লেন প্রতিরোধ। তাকে দারুণ সঙ্গ দিয়ে ভারতকে বড় সংগ্রহের দিকে এগিয়ে নিচ্ছেন রবীন্দ্র জাদেজা।
  • ১০ বছর পর জাদেজার টানা ২
    বোলিং দিয়ে আগের ম্যাচে জিতেছিলেন প্রায় ১০ বছর পর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ম্যাচ সেরার পুরস্কার। সেই ধারাবাহিকতায় আবারও বল হাতে জ্বলে উঠলেন রবীন্দ্র জাদেজা। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে ভারতের জয়ের নায়ক এই স্পিনিং অলরাউন্ডার।
  • আফগানিস্তান না জিতলে ‘ব্যাগ গুছিয়ে বাড়ি চলে যাব’
    প্রথম দুই ম্যাচ হেরে কাজ হয়ে গেছে কঠিন। পরের দুই ম্যাচ জিতেও তাই ভাগ্য নেই নিজেদের হাতে। ভারতকে তাকিয়ে থাকতে হচ্ছে অন্যদের ওপর। নিউ জিল্যান্ড-আফগানিস্তান ম্যাচের ফল পক্ষে না এলে টুর্নামেন্ট থেকে ছিটকে যেতে হবে বিরাট কোহলির দলকে। সেই বাস্তবতা ভালো করেই জানেন ভারতীয় ক্রিকেটাররা। অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা মজার ছলে বললেন, বিদায়ের মানসিক প্রস্তুতিও তাদের আছে।
  • ক্যারিয়ার সেরা বোলিংয়ে অপেক্ষা ফুরাল জাদেজার
    উইকেটে টার্ন মিলল কিছুটা। সেটিই দারুণভাবে কাজে লাগালেন রবীন্দ্র জাদেজা। ক্যারিয়ার সেরা বোলিংয়ে প্রতিপক্ষকে অল্প রানে গুটিয়ে দিতে রাখলেন গুরুত্বপূর্ণ ভূমিকা। তাতে ফুরাল তার দীর্ঘ অপেক্ষাও। প্রায় ১০ বছর পর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ম্যাচ সেরার পুরস্কার পেলেন ভারতের বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার।
  • রাহুলকে নেতাই মনে হয় না জাদেজার
    আইপিএলে পাঞ্জাব কিংসের (আগের কিংস ইলেভেন পাঞ্জাব) নেতৃত্বে দ্বিতীয় মৌসুম চলছে লোকেশ রাহুলের। ভারতের টি-টোয়েন্টি অধিনায়কত্বে বিরাট কোহলির উত্তরসূরীর আলোচনায়ও তিনি আছেন প্রবলভাবে। কিন্তু অধিনায়ক হিসেবে রাহুলকে খুব একটা যোগ্য মনে করেন না অজয় জাদেজা। পাঞ্জাব অধিনায়কের মধ্যে নেতৃত্বগুণের তেমন কিছু চোখে পড়ে না সাবেক ভারতীয় ক্রিকেটারের।
  • ধোনিকে ‘মেন্টর’ নিয়োগের কারণ বোধগম্য নয় জাদেজার
    আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনিকে ভারত দলের ‘মেন্টর’ নিয়োগ দেওয়ায় খুশি হয়েছেন অনেকেই। তবে সে তালিকায় নেই অজয় জাদেজা। সাবেক এই ভারতীয় ব্যাটসম্যান ও এখনকার ধারাভাষ্যকার বরং বোর্ডের এমন সিদ্ধান্তে ভীষণ অবাক হয়েছেন। হঠাৎ কেন দলে একজন মেন্টর প্রয়োজন হলো, বুঝতেই পারছেন না তিনি।
  • জাদেজাকে পাঁচে দেখে শেবাগের মনে পড়ছে টেন্ডুলকারকে
    ব্যাটিং অর্ডারে রবীন্দ্র জাদেজার নিয়মিত জায়গা সাত-আট নম্বরে। সেই জাদেজাকে ওভাল টেস্টের প্রথম দিনে দেখা গেল পাঁচে! ভারতের ব্যাটিং অর্ডারে এই পরিবর্তন দেখে বিরেন্দর শেবাগ ফিরে গেলেন প্রায় দেড় যুগ আগে। যখন বদল আনা হয়েছিল শচিন টেন্ডুলকারের মতো কিংবদন্তির ব্যাটিং পজিশনে।
  • কোহলিকে ছাড়িয়ে রুট
    ট্রেন্ট ব্রিজ টেস্টের দুই ইনিংসেই দলের ত্রাতা হয়ে দাঁড়িয়েছিলেন জো রুট। আর এক ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে বিরাট কোহলি করেন শূন্য। ইংল্যান্ড ও ভারত অধিনায়কের দুইরকম পারফরম্যান্সের প্রভাব পড়েছে তাদের র‍্যাঙ্কিংয়ে। উন্নতি হয়েছে রুটের, অবনতি কোহলির।
  • জাদেজার কাছে শীর্ষস্থান হারালেন হোল্ডার
    রেটিং পয়েন্টে বড় ব্যবধানেই আইসিসি টেস্ট অলরাউন্ডারের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ছিলেন জেসন হোল্ডার। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টে ব্যাট-বল হাতে নিষ্প্রভ ছিল তার পারফরম্যান্স। এতে রবীন্দ্র জাদেজার কাছে শীর্ষস্থান হারিয়েছেন ক্যারিবিয়ান অলরাউন্ডার।
  • ৫ পেসার নিয়ে ফাইনালের ভারত দল
    নিউ জিল্যান্ডের বিপক্ষে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের ভারত দলে জায়গা হয়নি শার্দুল ঠাকুরের। তাকে ছাড়াই ১৫ জনের দলে বিশেষজ্ঞ পেসার আছেন পাঁচ জন। 
  • ফেরার চিন্তায় নির্ঘুম রাত কাটত জাদেজার
    টেস্ট কিংবা সীমিত ওভারের ক্রিকেটে এখন ভারত দলের গুরুত্বপূর্ণ সদস্যদের একজন রবীন্দ্র জাদেজা। তবে, এই অলরাউন্ডারের ক্যারিয়ারেও এসেছিল দুঃসময়; দলে সুযোগ না পেয়ে যখন তিনি হতাশায় ভুগতেন, খুঁজে বেড়াতেন জাতীয় দলে ফেরার পথ।
  • সাকিব-জাদেজাদের ভাবনায় রেখে হ্যাডলির চোখে সেরা স্টোকস
    আইসিসি র‌্যাঙ্কিংয়ে তিন সংস্করণের কোনোটিতেই অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে নেই বেন স্টোকস। তবে রিচার্ড হ্যাডলির কাছে স্টোকসই এখনকার এক নম্বর। রবীন্দ্র জাদেজা, সাকিব আল হাসানের মতো সমসাময়িক অন্যান্য অলরাউন্ডারদের কথা উল্লেখ করে নিউ জিল্যান্ডের এই কিংবদন্তি বললেন, উপযোগিতার দিক থেকে এই সময়ের সেরা অলরাউন্ডার স্টোকস।
  • ফাইনালের ভারত দলে শামি, জাদেজা
    হার্দিক পান্ডিয়া, কুলদিপ যাদবের জায়গা হয়নি ভারতের টেস্ট দলে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালসহ ইংল্যান্ড সফরের ২০ জনের দলে ফিরেছেন মোহাম্মদ শামি, রবীন্দ্র জাদেজা ও হনুমা বিহারি। 
  • ‘পৃথ্বীর ভাইরাস সরে গেছে’
    গোটা দুনিয়ার লড়াই চলছে করোনাভাইরাসের সঙ্গে। তবে একটি ভাইরাসের সঙ্গে লড়াইয়ে নাকি জিতেই গেছেন পৃথ্বী শ! সাবেক ভারতীয় ব্যাটসম্যান ও এখনকার ধারাভাষ্যকার অজয় জাদেজার মতে, সেই ভাইরাস সরে যাওয়াতেই আপন ছন্দে প্রস্ফুটিত হতে পেরেছেন পৃথ্বী।
  • জাদেজার তাণ্ডবে হেরেও খুশি কোহলি
    লড়াই ছিল চেন্নাই সুপার কিংসের সঙ্গে, তবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর হেরে গেল আসলে রবীন্দ্র জাদেজার কাছে। এই বাঁহাতির বিধ্বংসী ব্যাটিং আর দুর্দান্ত বোলিংয়ের জবাবই খুঁজে পায়নি তারা। বেঙ্গালোর অধিনায়ক বিরাট কোহলি তবু একটি কারণে দারুণ খুশি। এই জাদেজাকেই তো সামনে পাবেন নিজের দলে!
  • জাদেজার খুনে ব্যাটিংয়ে ওভারে ৩৭ রান
    আউট হতে পারতেন শূন্য রানে। সেই রবীন্দ্র জাদেজা বিস্ফোরক ব্যাটিংয়ে ২৮ বলে করলেন ৬২ রান। খুনে ইনিংস খেলার পথে পাঁচ ছক্কায় এক ওভারেই নিলেন ৩৭ রান! স্পর্শ করলেন আইপিএলে এক ওভারে সবচেয়ে বেশি রান নেওয়ার রেকর্ড। 
  • মাঠে যদি দেখা যেত ১১ জন জাদেজা!
    চার ওভার বোলিংয়ে উইকেট নেই একটিও। তার পরও পাঞ্জাব কিংসের ব্যাটিং কার্ডে তিনবার উঠেছে চেন্নাই সুপার কিংসের রবীন্দ্র জাদেজার নাম। অসাধারণ একটি রান আউট করেছেন তিনি সরাসরি থ্রোয়ে। ক্যাচ নিয়েছেন দুটি, যার একটি দুর্দান্ত। জাদেজার ফিল্ডিং সামর্থ্যের আরেকটি প্রমাণ এই ম্যাচ। মুগ্ধ পেসার দিপক চাহারের চাওয়া, মাঠের সব জায়গায় যেন থাকেন একজন করে জাদেজা।
  • সিরিজ শেষ জাদেজার
    চোটের হানায় জর্জর ভারতীয় দল আরেকটি ধাক্কা খেল। বাম হাতের বুড়ো আঙুলের চোটে বোর্ডার-গাভাস্কার ট্রফির চতুর্থ ও শেষ টেস্ট থেকে ছিটকে গেছেন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।
  • বারবার স্মিথের রান আউট দেখবেন জাদেজা
    দারুণ বোলিংয়ে নেওয়া চার উইকেটের চেয়েও স্টিভেন স্মিথের রান আউট বেশি দাগ কেটেছে রবীন্দ্র জাদেজার মনে। এতটাই যে, স্মিথের আউটের দৃশ্য বারবার দেখতে চান ভারতের এই অলরাউন্ডার।
  • হেলমেটে বল লেগে সিরিজ শেষ জাদেজার
    হেলমেটে বল লাগার পর প্রথম টি-টোয়েন্টির মাঝপথে ছিটকে গিয়েছিলেন রবীন্দ্র জাদজা। এবার সিরিজের বাইরেও চলে গেলেন তিনি। টি-টোয়েন্টি সিরিজে আর দেখা যাবে না এই অলরাউন্ডারকে। তার বদলে ভারতের টি-টোয়েন্টি স্কোয়াডে যুক্ত করা হয়েছে পেসার শার্দুল ঠাকুরকে।
  • দুই ছক্কায় ম্যাচ জিতিয়ে জাদেজা বললেন, ‘সিম্পল’
    শেষ দুই বলে প্রয়োজন ৭ রান। ওভারের আগের চারটি বল দারুণ করেছেন বোলার। ম্যাচ হেলে প্রতিপক্ষের দিকে। কিন্তু পরের দুই বলে পাশার দান উল্টে দিলেন রবীন্দ্র জাদেজা। টানা দুই ছক্কায় নাটকীয় জয় এনে দিলেন চেন্নাই সুপার কিংসকে। দলকে জেতানোর পর জাদেজা বললেন, নাগালে বল পেলেই ছক্কায় ওড়ানোর বিশ্বাস তার ছিল।
  • পুজারা-জাদেজাদের সতর্ক করে দিল নাডা
    যথা সময়ে ক্রিকেটারদের অবস্থানের তথ্য জানাতে ব্যর্থতার পেছনের ব্যাখ্যা মেনে নিয়েছে ভারতের ন্যাশনাল অ্যান্টি-ডোপিং এজেন্সি (নাডা)। চেতেশ্বর পুজারা, রবীন্দ্র জাদেজা, লোকেশ রাহুল, স্মৃতি মান্ধানা ও দীপ্তি শর্মাকে সতর্ক করে দিয়েছে তারা।
  • কোহলি-জাদেজার সেঞ্চুরির পর ধুঁকছে উইন্ডিজ
    রোমাঞ্চকর সেঞ্চুরিতে আগের দিন পথ দেখিয়েছিলেন পৃথ্বী শ। বিরাট কোহলি তো সেঞ্চুরিকে প্রায় নিত্যদিনের ব্যাপার বানিয়ে ফেলেছেন। ভারতীয় অধিনায়কের ২৪তম সেঞ্চুরির দিনে রবীন্দ্র জাদেজা পেলেন প্রথম টেস্ট সেঞ্চুরি। অল্পের জন্য হাতছাড়া করলেন রিশাভ পান্ত। ব্যাটসম্যানদের রান উৎসবের পর ভারতের বোলাররা চেপে ধেরেছে ক্যারিবিয়ানদের।
  • ‘জানতাম সাকিব সুইপ খেলবে’
    পরপর দুটি বাউন্ডারি। এরপর একটি পরিকল্পনা। মাঠ সাজানোয় একটু পরিবর্তন। ব্যাটসম্যানকে প্রলুব্ধ করা। তাতেই তাৎক্ষনিক সাফল্য। বাংলাদেশের হতাশার পাশে ভারতের উচ্ছ্বাসের ছবি। ম্যাচ শেষে রবীন্দ্র জাদেজা জানালেন, সাকিব আল হাসানের মন পড়েই তাকে ফাঁদে ফেলেছেন তারা।
  • বিবর্ণ ব্যাটিং, বিধ্বস্ত বাংলাদেশ
    তরুণ আর অভিজ্ঞের হাতে হাত রেখে এগিয়ে চলা, কতদিন থেকেই তো চাইছিল দল। দুবাইয়ের ২২ গজে দেখা গেল সেটিই। তবে যেভাবে, দলের জন্য তা এলো দুঃস্বপ্ন হয়ে। বাজে শটের মহড়ায় দলের প্রায় সবাই এ দিন এক কাতারে! নিজেরাই যখন আত্মঘাতী, প্রতিপক্ষ তো আরও চেপে ধরবেই। টানা দুই দিনে তাই কপালে জুটল দুটি বড় হার। আফগানিস্তানের কাছে বিধ্বস্ত হওয়া বাংলাদেশকে আরও গুঁড়িয়ে দিল ভারত।
  • আবার এক নম্বর সাকিব
    মাত্র একটি টেস্ট আর এক সপ্তাহের ব্যবধান। হারানো শীর্ষস্থান আবার ফিরে পেলেন সাকিব আল হাসান। আইসিসি টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে আবারও তিনি এক নম্বরে।
  • সাকিবকে সরিয়ে শীর্ষে জাদেজা
    বল হাতে ৭ উইকেট নিয়ে ধরে রেখেছেন বোলারদের শীর্ষস্থান। সঙ্গে ব্যাট হাতে অপরাজিত ৭০ রবীন্দ্র জাদেজাকে নিয়ে গেছে আরেকটি চূড়ায়। শ্রীলঙ্কার কলম্বো টেস্টের পারফরম্যান্সে টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডার এখন ভারতের এই ক্রিকেটার। দুইয়ে নেমে গেছেন সাকিব আল হাসান।
  • পাল্লেকেলে টেস্টে নিষিদ্ধ জাদেজা
    ২৪ মাসের মধ্যে ছয়টি ডিমেরিট পয়েন্ট পাওয়ায় পাল্লেকেলেতে সিরিজের টেস্টে নিষিদ্ধ হয়েছেন রবীন্দ্র জাদেজা। সঙ্গে ভারতীয় অলরাউন্ডারকে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানাও করা হয়েছে।
  • জাদেজার স্পিনে ইনিংস ব্যবধানে জিতল ভারত
    রবীন্দ্র জাদেজার দারুণ বোলিংয়ে এক দিন হাতে রেখেই কলম্বো টেস্ট জিতেছে ভারত। ইনিংস ও ৫৩ রানে শ্রীলঙ্কাকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে বিরাট কোহলির দল।
  • ৮৭ করলেই ট্রফি ফিরবে ভারতে
    অনেক উত্তেজনা-রোমাঞ্চের দোলাচল, সাফল্য-ব্যর্থতা-নাটকীয়তা, পেন্ডুলামের মতো দুলতে থাকা সিরিজ শেষ পর্যন্ত এক দিকে হেলে পড়ল শেষের আগের দিন। ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্সে ম্যাচের মোড় ঘুরিয়ে দিলেন রবীন্দ্র জাদেজা। অনেকটা ঠিক করে দিলেন আসলে সিরিজের ভাগ্যই। এই ম্যাচের জয়ী দলই যে জিতবে সিরিজ!
  • হার না মানা স্মিথ, দুর্দান্ত জাদেজা
    প্রথম সেঞ্চুরি করেই বিদায় নিয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। জুটিতে সঙ্গ দিয়ে ফিরেছেন ম্যাথু ওয়েড ও স্টিভেন ও’কিফ। কিন্তু হার মানেননি স্টিভেন স্মিথ। অস্ট্রেলিয়ান অধিনায়ক শেষ পর্যন্ত থেমেছেন দল থেমে যাওয়ায়। অস্ট্রেলিয়াকে থামিয়েছেন রবিন্দ্র জাদেজা।
  • অশ্বিন-জাদেজা দুজনই এক নম্বর
    আগে থেকেই র‌্যাঙ্কিংয়ের প্রথম দুই বোলার ছিল ভারতের। আছে এখনও। তবে আগে দুজন ছিলেন এক ও দুইয়ে। এখন দুজনই এক নম্বর! আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে যৌথভাবে শীর্ষে এখন রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা।
  • জাদেজার পর পুজারা-রাহানের দারুণ লড়াই
    প্রথম সেশনের নায়ক রবীন্দ্র জাদেজা। শেষ সেশনে চেতেশ্বর পুজারা ও অজিঙ্কা রাহানে। মাঝের সেশনে আলো ছড়িয়েছেন জস হেইজেলউড। তবে শুরু আর শেষ সেশনই নিশ্চিত করেছে, দিনটি ভারতের।
  • জাদেজার ৬ উইকেট, অস্ট্রেলিয়ার লিড ৮৭
    ভারতের চাওয়া ছিল ২৫-৩০ রানের বেশি করতে না দেওয়া। অস্ট্রেলিয়া করতে পারল সামান্য বেশি। তার পরও খুশি থাকার কথা ভারতীয়দের। অস্ট্রেলিয়ার লিড ছুঁতে পারেনি তিন অঙ্ক।
  • ৪২ বছর পর র‌্যাংঙ্কিয়ের শীর্ষ দুইয়ে ভারতীয় ২ বোলার
    আগে থেকেই টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন রবিচন্দ্রন অশ্বিন। চেন্নাই টেস্টে ক্যারিয়ার সেরা বোলিংয়ে দুই নম্বরে উঠে এসেছেন রবিন্দ্র জাদেজা। ৪২ বছর পর আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ের প্রথম দুই স্থানে দেখা মিলল দুই ভারতীয়র।
  • জাদেজার ঘূর্ণিতে ভারতের ইনিংস ব্যবধানে জয়
    চেন্নাই টেস্টের শেষ দিনের সকাল দেখে বোঝা যায়নি কী নাটকীয়তা অপেক্ষা করছে শেষ বেলায়। রবিন্দ্র জাদেজার ক্যারিয়ার সেরা বোলিং, ইংলিশদের কিছু বাজে শটে পঞ্চম ও শেষ টেস্টে দারুণ এক জয় পেয়েছে ভারত।
  • ৪ দিনেই জিতল ভারত
    মোহালি টেস্টে অনুমিত সহজ জয়ই পেয়েছে ভারত। সিরিজের তৃতীয় ম্যাচ চার দিনেই ৮ উইকেটে জিতেছে বিরাট কোহলির দল।
  • জাদেজার ব্যাটিং আর অশ্বিনের স্পিনে নাকাল ইংল্যান্ড
    প্রথম শ্রেণির ক্রিকেটে তিন-তিনটি ডাবল সেঞ্চুরি। কিন্তু সেই ব্যাটিং সামর্থ্যের সামান্যই দেখাতে পেরেছেন টেস্ট ক্রিকেটে। অবশেষে ব্যাট হাতেও চোখে পড়ার মত কিছু করতে পারলেন রবিন্দ্র জাদেজা। সেঞ্চুরিটা হাতছাড়া করলেও খেলেছেন দারুণ এক ইনিংস। পরে বল হাতে যথারীতি জ্বলে উঠেছেন রবিচন্দ্রন অশ্বিন। প্রথম দুদিন শেষেও সমান্তরালে থাকা ম্যাচ তৃতীয় দিনে পুরোপুরি হেলে ভারতের দিকে।
  • পিচ মাড়িয়ে জাদেজার শাস্তি
    নিউ জিল্যান্ডের বিপক্ষে ইন্দোর টেস্টে পিচের ক্ষতি করায় ভারতের রবিন্দ্র জাদেজাকে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে।