• তানজিদ-হৃদয়-মাহিদুলের কাছে মোহামেডানের হার
    বড় সংগ্রহের সম্ভাবনা জাগিয়েও আড়াইশ ছাড়িয়ে থেমে গেল মোহামেডান স্পোর্টিং ক্লাব। টপ অর্ডারে তানজিদ হাসান ও রবিউল ইসলাম শাইনপুকুর ক্রিকেট ক্লাবকে এনে দিলেন ভালো শুরু। বাকিটা সারলেন তৌহিদ হৃদয় ও মাহিদুল ইসলাম। জয় দিয়ে ঢাকা প্রিমিয়ার লিগ শুরু করল তারুণ্যনির্ভর দলটি।
  • তাইবুরের বীরত্বের পর রেজাউরের ঝলক
    নায়ক হওয়ার সুযোগ ছিল জুনায়েদ সিদ্দিকের সামনে। ৩ বলে মেলাতে হতো ৯ রানের সমীকরণ। পারেননি বাঁহাতি এই ওপেনার। তাইবুর রহমানের লড়াকু সেঞ্চুরির পর রেজাউর রহমানের দারুণ বোলিংয়ে ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে হারতে বসা ম্যাচে নাটকীয় জয় পেয়েছে প্রাইম দোলেশ্বর। 
  • চোট পেয়ে তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে ইমরুল
    বলা হয় দুঃসময় নাকি দল বেঁধে আসে। ইমরুল কায়েস সেটি বুঝতে পারছেন তীব্রভাবেই। জাতীয় দল থেকে বাদ পড়েছেন। জায়গা হয়নি বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে। নিজেকে আবার জানান দেওয়ার মঞ্চ হতে পারে যেটি, সেই ঢাকা প্রিমিয়ার লিগেও শুরুর দিকটায় বাইরে থাকতে হবে চোট পাওয়ায়।
  • অধরা শিরোপা জিততে আবাহনীতে মুশফিক
    বিশ্বকাপ প্রস্তুতির জন্য ঢাকা প্রিমিয়ার লিগের গত আসরে খেলেননি। দেশের প্রধান ওয়ানডে টুর্নামেন্টে মুশফিকুর রহিম এবার খেলবেন শিরোপাধারী আবাহনী লিমিটেডের হয়ে। দলবদলের পর অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যান জানালেন দলের শিরোপা ধরে রাখায় অবদান রাখতে উজাড় করে দিবেন নিজেকে।
  • মুমিনুল-সৌম্য গাজী গ্রুপে, প্রাইম ব্যাংকে রুবেল
    বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের আসন্ন আসরের জন্য দলবদল করেছেন মুমিনুল হক, সৌম্য সরকার, ইমরুল কায়েস, রুবেল হোসেন। বাংলাদেশ টেস্ট অধিনায়ক খেলবেন গাজী গ্রুপ ক্রিকেটার্সে। একই দলে নাম লিখিয়েছেন বাঁহাতি ওপেনার সৌম্য। শেখ জামাল ধানমণ্ডি ক্লাবে যোগ দিয়েছেন ইমরুল। জাতীয় দলের পেসার রুবেল খেলবেন প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের হয়ে।
  • বিসিএলে দক্ষিণাঞ্চলের হ্যাটট্রিক শিরোপা
    দারুণ বোলিং পারফরম্যান্স করলেন শফিউল ইসলাম। তাকে সঙ্গ দিয়ে দক্ষিণাঞ্চলের জয়ে অবদান রাখলেন মেহেদি হাসান ও ফরহাদ রেজা। এক দিন বাকি থাকতে পূর্বাঞ্চলকে হারিয়ে বিসিএলের টানা তৃতীয় শিরোপা ঘরে তুলল দক্ষিণাঞ্চল।
  • আটে নেমে ফরহাদ রেজার দুর্দান্ত সেঞ্চুরি
    আট নম্বরে নেমে দারুণ ইনিংস খেললেন ফরহাদ রেজা। করলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। দক্ষিণাঞ্চল পেল সাড়ে চারশ ছাড়ানো পুঁজি। ব্যাটিংয়ে নেমে তিন উইকেট হারিয়ে দ্বিতীয় দিন শেষে বিপাকে পূর্বাঞ্চল।
  • জোড়া সেঞ্চুরিতে মিনহাজুল-শাহরিয়ার-তামিমদের পাশে ইয়াসির
    প্রথম ইনিংসে সেঞ্চুরির পর প্রথমবারের মতো ডাক পেলেন টেস্ট দলে। এরপর দ্বিতীয় ইনিংসেও তুলে নিলেন সেঞ্চুরি। প্রথম শ্রেণির ক্রিকেটে জোড়া সেঞ্চুরিতে তরুণ ব্যাটসম্যান ইয়াসির আলি চৌধুরি বসলেন মিনহাজুল আবেদীন, শাহরিয়ার হোসেন, তামিম ইকবালদের পাশে।
  • ম্যাচ বাঁচিয়ে ফাইনালে দক্ষিণাঞ্চল
    রোমাঞ্চ ছড়ানো ম্যাচে ভালো সম্ভাবনা জাগিয়ে শেষ পর্যন্ত জিততে পারল না মধ্যাঞ্চল। শামসুর রহমানের সেঞ্চুরি ও নাসুম আহমেদের হাফ সেঞ্চুরির পর শেষ দিকে ফরহাদ রেজা ও শফিউল ইসলামের দৃঢ়তায় হার এড়াল দক্ষিণাঞ্চল। আর তাতে অষ্টম বিসিএলের ফাইনালের টিকেটও পেয়ে গেল চারবারের চ্যাম্পিয়নরা।
  • গোলাপি বলে খেলার অপেক্ষা বাড়ল ক্রিকেটারদের
    বিসিএলের ফাইনাল গোলাপি বলে খেলার প্রস্তাবে সাড়া মেলেনি। ঘরোয়া ক্রিকেটে দিবা-রাত্রির ম্যাচ খেলার অপেক্ষা তাই বাড়ল ক্রিকেটারদের।
  • শান্তর ডাবল সেঞ্চুরিতে মধ্যাঞ্চলের ফাইনালের আশা
    হিসেবে ভুল করার মাশুল দিচ্ছে দক্ষিণাঞ্চল। প্রতিপক্ষের বোনাস পয়েন্ট ঠেকাতে গিয়ে পড়েছে হারের শঙ্কায়। নাজমুল হোসেন শান্তর ডাবল সেঞ্চুরিতে ফাইনালের স্বপ্ন দেখছে মধ্যাঞ্চল।
  • জিম্বাবুয়ে টেস্টের আগে শান্তর সেঞ্চুরি
    পাকিস্তান সফরে প্রথম টেস্টে দুই ইনিংসেই থিতু হয়ে আউট হয়েছিলেন। নাজমুল হোসেন শান্ত বিসিএলে ফিরে খেললেন বড় ইনিংস। তার অপরাজিত সেঞ্চুরিতে দক্ষিণাঞ্চলকে বড় লক্ষ্য দেওয়ার পথে আছে মধ্যাঞ্চল।
  • ইয়াসিরের সেঞ্চুরি, সানজামুলের ৫ উইকেট
    আগের দিন তিন রানে দুই ওপেনারকে হারানো পূর্বাঞ্চলকে অপরাজিত সেঞ্চুরিতে টানলেন ইয়াসির আলী চৌধুরী। পাঁচ উইকেট নিয়ে বিসিএলের ম্যাচে উত্তরাঞ্চলকে লড়াইয়ে রেখেছেন সানজামুল ইসলাম।
  • প্রতিপক্ষের পয়েন্ট ঠেকাতে ইনিংস ঘোষণা
    প্রতিপক্ষের চেয়ে পিছিয়ে ১২১ রানে, হাতে ছয় উইকেট। তবুও প্রতিপক্ষ মধ্যাঞ্চলকে বোনাস পয়েন্ট না দিতে ১১৪ রানে ইনিংস ঘোষণা করে দিল দক্ষিণাঞ্চল!
  • জিম্বাবুয়ে টেস্টের আগে নাঈমের ৮ উইকেট, মুশফিকের সেঞ্চুরি
    বিসিএলের প্রথম রাউন্ডের ম্যাচে নিয়েছিলেন ৮ উইকেট। ছিলেন পাকিস্তান সফরের টেস্ট দলে, যদিও খেলার সুযোগ পাননি। বিসিএলে ফিরে আবার উইকেট উৎসব করলেন নাঈম হাসান। এবার ইনিংসে নিলেন ৮ উইকেট। তার বিধ্বংসী বোলিংয়ের সামনে একাই লড়লেন মুশফিকুর রহিম, করলেন সেঞ্চুরি। জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের আগে দুজনের প্রস্তুতিটা হলো দারুণ।
  • মার্শালের লড়াকু সেঞ্চুরি
    স্পিনারদের রাজত্বের দিনে লড়লেন একা, তুলে নিলেন সেঞ্চুরি। মার্শাল আইয়ুবের ব্যাটে বিসিএলের তৃতীয় রাউন্ডের ম্যাচে দক্ষিণাঞ্চলের বিপক্ষে প্রথম ইনিংসে আড়াইশর কাছাকাছি পুঁজি পেয়েছে মধ্যাঞ্চল। দিনশেষে দুই উইকেট হারিয়ে কিছুটা বিপদে দক্ষিণাঞ্চল।
  • দুই জোড়া সেঞ্চুরিতে তুষারের পাশে এনামুল
    প্রথম ইনিংসে সেঞ্চুরি করে দলকে এনে দিলেন বড় সংগ্রহ। দ্বিতীয় ইনিংসেও পেলেন তিন অঙ্কের দেখা, ওয়ানডে মেজাজের ব্যাটিংয়ে দলকে জেতালেন দশ উইকেটে। প্রথম শ্রেণির ক্রিকেটে ম্যাচের দুই ইনিংসে দ্বিতীয়বারের মতো সেঞ্চুরি করলেন এনামুল হক বিজয়। বসলেন তুষার ইমরানের পাশে।
  • তানবীরের অবিশ্বাস্য ইনিংসেও পারল না উত্তরাঞ্চল
    রোমাঞ্চের আঁচ লেগেছিল আগের দিনেই। শেষ দিনে উত্তেজনা বাড়ল আরও। সবুজ উইকেটে ম্যাচের চতুর্থ দিনে অসাধারণ এক ইনিংস খেললেন তানবীর হায়দার। তার দাপুটে ব্যাটিংয়ে একটা সময় জয়ের আশা জাগে উত্তরাঞ্চলের। কিন্তু চরম নাটকীয় লড়াইয়ে উল্টো তাদের হারিয়ে দিল মধ্যাঞ্চল।
  • পাকিস্তানে টেস্টের আগে লিটনের ম্যাচ বাঁচানো সেঞ্চুরি
    পাকিস্তানে টেস্ট খেলতে যাওয়ার আগে অনুশীলনটা বেশ ভালো হলো লিটন দাসের। প্রথম ইনিংসে গোল্ডেন ডাকের তেতো স্বাদ পাওয়া জাতীয় দলের এই কিপার-ব্যাটসম্যান খেললেন লম্বা ইনিংস। তার অপরাজিত শতকে দক্ষিণাঞ্চলের বিপক্ষে ম্যাচ বাঁচিয়েছে উত্তরাঞ্চল।
  • শক্তির জায়গা অনুযায়ী উদ্ভাবনী শট: নিক্সন
    খেলোয়াড়ী জীবনে উইকেটের সামনে-পেছনে ছিলেন দারুণ তৎপর। ২৩ বছরের সমৃদ্ধ ক্যারিয়ার শেষেও তা কমেনি। টি-টোয়েন্টি ব্লাস্ট আর ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে কোচিংয়ের অভিজ্ঞতায় হয়েছেন আরও ঋদ্ধ। যা কিছু শিখেছেন, উজাড় করে দিচ্ছেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ক্রিকেটারদের। তাদের দিয়েছেন মাঠে উদ্ভাবনী কিছু করার স্বাধীনতা। তবে এর আগে পল নিক্সন বুঝে নিতে বলেছেন নিজের শক্তি-দুর্বলতা।
  • নাসির-ইমরুলদের দেখে রোমাঞ্চিত নিক্সন
    জাতীয় ক্রিকেট একাডেমি মাঠের সেন্টার উইকেটে স্পিনারদের বল এদিক-ওদিক ওড়াচ্ছিলেন নাসির হোসেন। মাঝে মধ্যেই ছক্কা না আউট, এ নিয়ে বোলারদের সঙ্গে চলছিল খুনসুটি। আম্পায়ারের জায়গায় দাঁড়িয়ে কিছুক্ষণ তার ব্যাটিং দেখলেন পল নিক্সন। কিছু বড় শটে দেখা গেল হাততালি দিতে।
  • বিপিএলের সূচি
  • তাসকিনের ৪ উইকেটের পর মার্শাল-শামসুরের দৃঢ়তা
    লোয়ার-অর্ডারের দৃঢ়তায় প্রথম ইনিংসে চারশ ছাড়ানো সংগ্রহ গড়ল বরিশাল। দুই অভিজ্ঞ ব্যাটসম্যান শামসুর রহমান ও অধিনায়ক মার্শাল আইয়ুবের ব্যাটে ভালোই জবাব দিচ্ছে ঢাকা মেট্রো।
  • রুহেলের রেকর্ড, দুই দিনেই জিতে প্রথম স্তরে উঠল সিলেট
    প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও বল হাতে আগুন ঝরালেন রুহেল মিয়া। গড়লেন ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটে কোনো পেসারের এক ম্যাচে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড। তার তোপে চট্টগ্রামকে দুই দিনেই হারিয়ে দিল সিলেট। দ্বিতীয় স্তরে চ্যাম্পিয়ন হয়ে উঠে গেল প্রথম স্তরে।
  • তুষার-সোহানের ব্যাটে লিডের পথে খুলনা
    ম্যাচের প্রথম পাঁচ সেশনে লড়াই হলো সমানে-সমান। ষষ্ঠ সেশনে দুর্দান্ত জুটি গড়ে খুলনাকে এগিয়ে নিলেন তুষার ইমরান ও নুরুল হাসান সোহান। ঢাকার বোলারদের দারুণভাবে সামলে ফিফটি করে অপরাজিত রয়েছেন দুই মিডল অর্ডার ব্যাটসম্যান।
  • তাইবুরের সেঞ্চুরি, হালিমের ৫ উইকেট
    জাতীয় ক্রিকেট লিগের শিরোপা নির্ধারনী ম্যাচের লড়াই জমে উঠেছে প্রথম দিনেই। ঢাকার হয়ে সেঞ্চুরি করেছেন তাইবুর রহমান। ফিফটি করেছেন আরও দুই জন। তারপরও খুলনার তরুণ পেসার আব্দুল হালিমের দারুণ বোলিংয়ে খুব বড় সংগ্রহ গড়তে পারেনি ঢাকা।
  • শান্ত-মুক্তারের ফিফটি
    টপ অর্ডারে দুই সঙ্গীর ব্যর্থতার দিনে রান পেলেন নাজমুল হোসেন শান্ত। মিডল অর্ডারে অপরাজিত ফিফটি এলো মুক্তার আলীর ব্যাট থেকে। কিন্তু ইনিংস বড় হলো না কারোরই। ঢাকার বিপক্ষে রাজশাহীর প্রথম ইনিংসও তাই থামল আড়াইশর আগেই।
  • ম্যাড়মেড়ে ম্যাচে আশরাফুলের দেড়শ
    ম্যাচের প্রথম তিন দিনে বৃষ্টিতে খেলা হয়নি এক বলও। শেষ দিনে মাঠে গড়াল বরিশাল ও ঢাকা মেট্রোর লড়াই। আক্রমণাত্মক ব্যাটিংয়ে দেড়শ রান করলেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল।
  • বৃষ্টিতে ভেসে গেল অগ্রণী-উত্তরা ফাইনাল
    ফাইনাল ম্যাচে মাঠে নামার রোমাঞ্চ ছিল। ছিল শিরোপা ঘরে তোলার প্রত্যাশা। তাতে বাগড়া দিল বৃষ্টি। পণ্ড হলো প্রথম বিভাগ টি-টোয়েন্টির শিরোপা নির্ধারণী ম্যাচ।
  • আবারও ব্যর্থ মোসাদ্দেক, নাঈমের ৪ উইকেট
    আগের ম্যাচে ৫ রান করা মোসাদ্দেক এবার করলেন ৪। জাতীয় দলের এই ব্যাটসম্যানের ব্যর্থতার দিনে চার উইকেট নিয়েছেন চোট কাটিয়ে ফেরা অফ স্পিনার নাঈম হাসান। শেষ দিকে নুরুজ্জামান প্রতিরোধ গড়লেও পরে তাকে ফিরিয়ে বরিশালের বিপক্ষে বড় লিড পেয়েছে চট্টগ্রাম।
  • লিটন-নাঈমের সেঞ্চুরিতে রংপুরের জবাব
    সাইফ হাসানের ডাবল সেঞ্চুরিতে রানের পাহাড় গড়া ঢাকাকে ভালোই জবাব দিচ্ছে রংপুর। ওপেনার লিটন দাসের পর সেঞ্চুরি করে অপরাজিত আছেন অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যান নাঈম ইসলাম।
  • সুযোগ হারালেন ইয়াসির, মাহিদুলের ৯ রানের আক্ষেপ
    ফিটনেস পরীক্ষায় উতরাতে না পারায় আগের ম্যাচে একাদশের বাইরে থাকা ইয়াসির আলী চৌধুরীর সামনে সুযোগ ছিল বড় ইনিংস খেলার। পারেননি চট্টগ্রামের এই তরুণ। ক্যারিয়ারের প্রথম ফিফটিকে সেঞ্চুরিতে রূপ দেওয়ার খুব কাছে গিয়ে পারেননি মাহিদুল ইসলাম। বরিশালের বিপক্ষে মাত্র ৯ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে ফিরেছেন এই কিপার-ব্যাটসম্যান।
  • আবারও ব্যর্থ মুমিনুল
    জাতীয় ক্রিকেট লিগে টানা তিন ইনিংসে ব্যর্থ মুমিনুল হক। ঢাকা মেট্রোর বিপক্ষে করেছিলেন ১১ ও শূন্য। দ্বিতীয় রাউন্ডের প্রথম ইনিংসেও পাননি বড় রান। বরিশালের বিপক্ষে ম্যাচের প্রথম দিন ফিরেছেন ১৫ রান করে। অধিনায়কের ব্যর্থতার দিনে তিন ফিফটিতে বড় সংগ্রহের দিকে এগোচ্ছে চট্টগ্রাম।
  • উত্তরা-এক্সিয়মের নাটকীয় জয়
    নিজেদের প্রথম ম্যাচে সূর্য তরুণ ক্লাবকে উড়িয়ে দেওয়া উত্তরা স্পোর্টিং ক্লাব দ্বিতীয় ম্যাচে পেয়েছে রোমাঞ্চকর জয়। নাটকীয় জয় পেয়েছে এক্সিয়ম ক্রিকেটার্সও।
  • দ্বিতীয় দিনে পারভেজের দারুণ বোলিং
    চার ওভারে এক মেডেনসহ পাঁচ রান খরচায় পাঁচ উইকেট। উদয়াচলের বিপক্ষে ম্যাচে এমনই দাপুটে বোলিং করেছেন ঢাকা ক্রিকেট একাডেমির মাসুদ পারভেজ। তার তোপে মাত্র ৫৮ রানেই গুটিয়ে গেছে উদয়াচলের ইনিংস। ঢাকা ক্রিকেট একাডেমি পেয়েছে ৮০ রানের বড় জয়।
  • কোচের নির্দেশে লিগে খেলছেন জাতীয় দলের ক্রিকেটাররা
    জাতীয় দলের ক্রিকেটারদের জাতীয় ক্রিকেট লিগে পাওয়া যায় কমই। এবার খেলছেন প্রায় সবাই। ভারত সফরকে সামনে রেখে ক্রিকেটারদের ভেতরে এমনিতেই তাগিদ ছিল। সঙ্গে ছিল প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর দুই-তিনটি ম্যাচে খেলার নির্দেশনা।
  • ইমরুলময় খুলনা-রংপুর ম্যাচ ড্র
    প্রথম দিন ভেসে যাওয়ার পর দ্বিতীয় দিনের খেলাও পড়েছিল বৃষ্টির বাধায়। ফলে রংপুর ও খুলনার মধ্যকার ম্যাচে ফল নিয়ে আসলে তেমন কোনো উন্মাদনা ছিল না। নিরুত্তাপ ড্র ম্যাচের শেষ দিনে সব আলো কেড়ে নিলেন ইমরুল কায়েস। আসরে প্রথম ব্যাটসম্যান হিসেবে তুলে নেওয়া সেঞ্চুরিকে ডাবল সেঞ্চুরিতে রূপ দিয়ে থেকে গেছেন অপরাজিত।
  • তাইজুলের ৫ উইকেটের পর জহুরুলের দৃঢ়তা
    প্রথম ইনিংসে চার উইকেট নেওয়া তাইজুল ইসলাম এবার নিলেন পাঁচটি। এরপরও তাইবুর রহমানের জোড়া ফিফটিতে চালকের আসনে ছিল ঢাকা। দ্রুত তিন উইকেট নিয়ে ম্যাচ জমিয়ে তুলেছিল তারা। শেষ পর্যন্ত জহুরুল ইসলামের দৃঢ়তায় ম্যাচ বাঁচিয়েছে রাজশাহী।
  • তানভীর-মনিরের স্পিনে ইনিংস ব্যবধানে জিতল বরিশাল
    বৃষ্টিতে ভেসে গিয়েছিল প্রথম পাঁচ সেশনের খেলা। জাতীয় ক্রিকেট লিগের প্রথম রাউন্ডে খেলা শুরু হয়েছিল সবার পরে। সেই ম্যাচ শেষ হলো সবার আগে। বোলারদের দাপটের ম্যাচে কামরুল ইসলাম রাব্বির তোপে তৈরি হয়েছিল মঞ্চ। বাকিটা সেরেছেন স্পিনাররা। তানভীর ইসলাম ও মনির হোসনের দারুণ বোলিংয়ে সিলেটকে ইনিংস ব্যবধানে হারিয়েছে বরিশাল।
  • রাব্বির তোপে ইনিংস ব্যবধানে হারের শঙ্কায় সিলেট
    দিনের শুরুতে সিলেটকে গুঁড়িয়ে দিলেন কামরুল ইসলাম রাব্বি ও নুরুজ্জামান। মাত্র ৮৬ রানে গুটিয়ে যাওয়ার পর দ্বিতীয় ইনিংসেও স্বস্তিতে নেই অলক কাপালীর দল। বরিশালের বিপক্ষে ইনিংস ব্যবধানে পরাজয়ের চোখ রাঙানি সিলেটের সামনে।
  • রবিউল-ইমরানের ব্যাটে বড় সংগ্রহের পথে খুলনা
    জাতীয় ক্রিকেট লিগে প্রথমবারের মতো খেলতে নেমে নিজেকে মেলে ধরলেন ইমরানউজ্জামান। রবিউল ইসলাম রবিও পেলেন ফিফটির দেখা। সেঞ্চুরি জুটিতে দুই ওপেনার দলকে দাঁড় করালেন শক্ত ভিতের উপর। প্রথম ইনিংসে রংপুরকে দ্রুত গুটিয়ে দেওয়া খুলনা রয়েছে বড় সংগ্রহের পথে।
  • সুমনের ৫ উইকেটের পর রাকিবুল-তাইবুরের দৃঢ়তা
    সকালে ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট নিয়ে প্রথম ইনিংসে দলকে লিড এনে দিলেন সুমন খান। প্রথম ইনিংসে দুর্দান্ত এক ইনিংস খেলা তাইবুর রহমান দাঁড়িয়ে গেলেন এবারও। দারুণ সঙ্গ পেলেন রকিবুল হাসানের। তাদের দৃঢ়তায় রাজশাহীকে চ্যালেঞ্জিং লক্ষ্য দেওয়ার পথে রয়েছে ঢাকা।
  • শহিদুলের ব্যাটিং বীরত্ব, জাবিদের দৃঢ়তা
    শামসুর রহমান শুভ ও মাহমুদউল্লাহর ফিফটির পরও ঢাকা মেট্রোর লিড পাওয়ার সম্ভাবনা মাঝে ফিকে হয়ে গিয়েছিল। সেখান থেকে দলকে ভালো অবস্থানে নিয়ে গেছেন জাবিদ হোসেন ও শহিদুল ইসলাম। 
  • জাতীয় লিগে সাকিবের খেলা নিয়ে সিদ্ধান্ত নেবেন কোচ!
    ভারত সফরের প্রস্তুতির জন্য সর্বোচ্চ গুরুত্ব পাচ্ছে জাতীয় ক্রিকেট লিগ। প্রথম শ্রেণির এই টুর্নামেন্টে কি খেলবেন টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান? উত্তর জানা নেই বিসিবি পরিচালক আকরাম খানের। জানালেন, প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেবে ক্রিকেট পরিচালনা বিভাগ।
  • মুশফিকের ব্যাটে রান, ব্যর্থ সাব্বির
    দিনের শুরুতে একার লড়াইয়ে ঢাকাকে আড়াইশর কাছে নিয়ে গেলেন তাইবুর রহমান। দ্রুত তিন উইকেট হারানোর পর রাজশাহীকে পথ দেখালেন অধিনায়ক জহুরুল ইসলাম ও মুশফিকুর রহিম। দ্রুত ফিরলেন রানের জন্য সংগ্রাম করা সাব্বির রহমান।
  • প্রথম বিভাগ টি-টোয়েন্টি শনিবার থেকে
    প্রথম বিভাগ টি-টোয়েন্টি টুর্নামেন্ট মাঠে গড়াবে শনিবার থেকে। বিকেএসপির তিন ও চার নম্বর মাঠে হতে যাওয়া এই প্রতিযোগিতায় অংশ নেবে ২০ দল। 
  • রাব্বির ছোবলের পর জাকিরের লড়াই
    দুই ওপেনারকে দ্রুত ফিরিয়ে সিলেটকে বড় একটা ধাক্কা দিয়েছিলেন কামরুল হাসান রাব্বি। বরিশালের অভিজ্ঞ পেসারের ছোবল সামলে দলকে টানছেন তরুণ টপ অর্ডার ব্যাটসম্যান জাকির হাসান।
  • সুযোগ হাতছাড়া নাঈমের, ব্যর্থ নাসির
    আল আমিন হোসেন ও আব্দুর রাজ্জাকের ছোবল এড়িয়ে দলকে টানছিলেন নাঈম ইসলাম। শেষ পর্যন্ত বড় ইনিংস খেলার সুযোগ হাতছাড়া করলেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। ব্যর্থ হয়েছেন অফ স্পিনিং অলরাউন্ডার নাসির হোসেন।
  • তাসামুলের আক্ষেপ, সানির ৬ উইকেট
    লড়াইটা যেন হয়ে দাঁড়িয়েছিল তাসামুল হক বনাম আরাফাত সানি। শেষ হাসি হাসলেন অভিজ্ঞ বাঁহাতি স্পিনার। সেঞ্চুরির আগে মিডল অর্ডার ব্যাটসম্যানকে থামিয়ে চট্টগ্রামকে গুটিয়ে দিলেন ৩০০ রানের নিচে। বাজে শুরুর পর শামসুর রহমান ও মার্শাল আইয়ুবের দৃঢ়তায় ভালো অবস্থানে থেকে দিন শেষ করেছে ঢাকা মেট্রো।
  • বিপিএলে বাধ্যতামূলক লেগ স্পিন, গতিময় পেসার
    বিপিএলের বিশেষ আসর বঙ্গবন্ধু বিপিএলে অংশ নেওয়া প্রতিটি দলকে বাধ্যতামূলকভাবে খেলাতে হবে স্থানীয় একজন লেগ স্পিনার। তাকে দিয়ে করাতে হবে পুরো চার ওভার। খেলাতে হবে গতিময় পেসার। এমন অনেক বাধ্যবাধকতা রাখার আভাস দিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল।
  • রনির ফিফটির পর তাইজুল-শফিউলের ছোবল
    ফতুল্লায় দাপট দেখালেন তাইজুল ইসলাম ও শফিউল ইসলাম। তাদের ছোবলে প্রথম ইনিংসে ঢাকাকে কম রানে থামানোর আশা জাগিয়েছে রাজশাহী।
  • ব্যর্থ তামিম-মুমিনুল, বল হাতে উজ্জ্বল মাহমুদউল্লাহ
    বৃষ্টির কবলে পড়েছে জাতীয় ক্রিকেট লিগের উদ্বোধনী দিনের খেলা। দ্বিতীয় স্তরের এক ম্যাচে বলই গড়ায়নি মাঠে। অন্য ম্যাচে প্রায় অর্ধেক দিনের খেলা ভেসে গেছে। যতটুকু খেলা হয়েছে তাতে হতাশ করেছেন তামিম ইকবাল ও মুমিনুল হক। বল হাতে আলো ছড়িয়েছেন মাহমুদউল্লাহ।
  • ফেরার ইনিংসে তামিমের সুযোগ হাতছাড়া
    প্রথম বল থেকে খেলছিলেন আস্থার সঙ্গে। রানের খাতা খুলেছিলেন প্রথম ওভারেই ফ্লিক করে দারুণ এক চার হাঁকিয়ে। শট নির্বাচনে ছিলেন সাবধানী। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় কাটিয়ে দিয়েছিলেন কঠিন সময়। যখন মনে হচ্ছিল, বড় ইনিংসের জন্য প্রস্তুত, ঠিক সেই সময়ে বাজে এক শটে আউট হয়ে গেলেন তামিম ইকবাল।
  • উৎসবের আবহে শুরু হচ্ছে জাতীয় লিগ
    টেস্ট চ্যাম্পিয়নশিপ সামনে রেখে ক্রিকেটারদের মধ্যে জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল) নিয়ে তুমুল আগ্রহ আগে থেকেই। আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের হারের পর প্রথম শ্রেণির এই ক্রিকেটকে বাড়তি গুরুত্ব দিচ্ছে কর্তৃপক্ষও। অনেক দিন পর এবারের আসরে খেলবেন জাতীয় দলের তারকা ক্রিকেটাররা। সব মিলে উৎসবের আবহে শুরু হতে যাচ্ছে প্রথম শ্রেণির ক্রিকেটে দেশের শীর্ষ টুর্নামেন্টের নতুন আসর।
  • চট্টগ্রামের গেরো কাটাতে চান আফতাব
    মিনহাজুল আবেদীন নান্নু, আকরাম খানদের চট্টগ্রাম বরাবরই দেশের ক্রিকেটে সমীহ করার মতো দল। তামিম ইকবাল, মুমিনুল হকের দলের প্রতিও শ্রদ্ধা আছে প্রতিপক্ষের। কিন্তু মাঠের ক্রিকেটে কোথায় যেন আটকে আছে চট্টগ্রামের ক্রিকেট। এবার সেই গেরো কাটাতে চান নতুন প্রধান কোচ আফতাব আহমেদ।
  • প্রথম স্তরে নজর মুমিনুল-মার্শালের
    দুই অধিনায়কের মুখেই লাজুক হাসি। কারণটা বোঝা গেল একটু পরে, যে ট্রফি উন্মোচন করলেন সেটি জেতার জন্য খেলবে না তাদের দল! চট্টগ্রাম ও ঢাকা মেট্রো যে খেলবে এনসিএলের দ্বিতীয় স্তরে। তবে আগামী আসরে এই ট্রফির জন্য লড়তে মরিয়া মুমিনুল হক ও মার্শাল আইয়ুব।
  • এনসিএলে 'এলোমেলো বোলিং' কাটিয়ে ওঠার লক্ষ্য মিরাজের
    নিউ জিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টন টেস্টে একমাত্র ইনিংসে করেছিলেন রান দেওয়ার ডাবল সেঞ্চুরি। চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষেও ছিলেন নিজের ছায়া হয়ে। সবশেষ দুই টেস্টে নিজের এলোমেলো বোলিং নিয়ে দুর্ভাবনায় আছেন মেহেদী হাসান মিরাজ। ছন্দ ফিরে পেতে তরুণ এই অফ স্পিনার মনোযোগ দিচ্ছেন এনসিএলে।
  • জাতীয় লিগ: পয়েন্ট পদ্ধতিতে আমূল পরিবর্তন
    জাতীয় ক্রিকেট লিগ বা এনসিএলের পয়েন্ট পদ্ধতিতে এসেছে আমূল পরিবর্তন। ব্যাটিংয়ে আড়াইশর বেশি প্রতিটি রানের জন্য মিলবে ০.০১ পয়েন্ট করে। বোলিংয়ে পাওয়া যাবে সর্বোচ্চ ১.৫ পয়েন্ট। টানা জয়ের জন্য এবার আছে বোনাস পয়েন্ট।
  • তিন ধরনের উইকেট কেন নয়?
    প্রতি মৌসুমে প্রথম শ্রেণির ক্রিকেট টুর্নামেন্ট আসলেই শুরু হয় উইকেট নিয়ে আলোচনা। শোনা যায় ক্রিকেটারদের চাওয়া আর কর্মকর্তাদের সেই চাওয়া পূরণের চেষ্টার কথা। বাস্তবে যদিও মেলে না তার দেখা।
  • এনসিএল: কে কোন দলে
    জাতীয় ক্রিকেট লিগের ২১তম আসরের দল দিয়েছেন নির্বাচকরা। খেলবেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। তুষার ইমরান ও সোহাগ গাজীর খেলা নির্ভর করছে ফিটনেসের ওপর।
  • ১০ ভেন্যুতে এনসিএল
    জাতীয় ক্রিকেট লিগ বা এনসিএলের ২১তম আসরে খেলা হবে ১০টি ভেন্যুতে। আগামী বৃহস্পতিবার শুরু হতে যাওয়া প্রথম শ্রেণি ক্রিকেটের এই টুর্নামেন্টে খেলা চলবে টানা।
  • এনসিএলে বাড়েনি ম্যাচ ফি
    জাতীয় ক্রিকেট লিগ বা এনসিএলের ২১তম আসরে ক্রিকেটারদের ম্যাচ ফি বাড়ানোর আভাস ছিল। শেষ পর্যন্ত অবশ্য তা বাড়েনি। একই আছে ভ্রমণ ভাতা ও দৈনন্দিন ভাতাও।
  • এনসিএলে আরও তিন বছর ওয়ালটন
    টানা আট বছর ধরে জাতীয় ক্রিকেট লিগে পৃষ্ঠপোষকতা দিয়ে আসা ওয়ালটন প্রতিযোগিতাটির আরও তিনটি আসরে স্পন্সর হিসেবে থাকছে।
  • ফিটনেস নিয়ে ক্রিকেটারদের নির্বাচকের হুঁশিয়ারি
    দ্বিতীয় দফায় বিপ টেস্টে উন্নতি করেছেন ক্রিকেটাররা। এরপরও বেঁধে দেওয়া ১১ পর্যন্ত যেতে পারেননি সিনিয়র ক্রিকেটারদের অনেকেই। অন্যতম নির্বাচক হাবিবুল বাশার জানিয়েছেন, এবার হয়তো কিছুটা ছাড় পাবেন তারা। তবে ভবিষ্যতে ফিটনেস নিয়ে কোনো ছাড় থাকবে না কারোর জন্য।
  • সবচেয়ে বড় মঞ্চের জন্য মার্শালের প্রস্তুতি
    টেস্ট খেলার স্বপ্ন দেখা ক্রিকেটাররা অধীর আগ্রহে অপেক্ষা করেন জাতীয় ক্রিকেট লিগ বা এনসিএলের জন্য। তাদের একজন মার্শাল আইয়ুব। অভিজ্ঞ এই ব্যাটসম্যান মনে করেন, জাতীয় দলের বাইরে থাকাদের নিজেদের প্রমাণের সবচেয়ে বড় মঞ্চ এনসিএল।
  • জাতীয় লিগে ম্যাচ ফি বাড়ানোর ইঙ্গিত আকরামের
    প্রথম শ্রেণির ক্রিকেটে দেশের শীর্ষ ক্রিকেট টুর্নামেন্ট জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) ম্যাচ ফি বাড়ানোর কথা ভাবছে বিসিবি। ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান মনে করেন, ম্যাচ ফি বৃদ্ধি ক্রিকেটারদের প্রাপ্য। 
  • আফিফের লক্ষ্য এবার ওয়ানডে
    জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) জন্য নিজেকে প্রস্তুত করছিলেন আফিফ হোসেন। এরই মধ্যে ডাক এলো শ্রীলঙ্কা সফরের দলে। বাংলাদেশ ‘এ’ দলের হয়ে খেলবেন এক দিনের ম্যাচের সিরিজে। দলের জয়ে সেখানে বড় অবদান রাখতে চান তরুণ এই অফ স্পিনিং অলরাউন্ডার।
  • উৎসবের আবহে ক্রিকেটারদের বিপ টেস্ট
    পাশাপাশি দৌড়াচ্ছেন কয়েকজন। দর্শক অনেকে। চিৎকার করে উৎসাহ দিচ্ছেন কেউ কেউ, চলছে তালি। হাসি-ঠাট্টা, টিপ্পনিও চলছে সমান তালে। এক দলের পরীক্ষা শেষে শুরু হয়ে যাচ্ছে আরেক দলের পালা। সব মিলিয়ে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের ইনডোর যেন এক মিলন মেলা! জাতীয় লিগের ক্রিকেটারদের বিপ টেস্ট ঘিরে দেখা গেল উৎসবের আবহ।
  • চার বছর পর শের-ই-বাংলায় জাতীয় লিগ
    এই বছর বাংলাদেশে আর কোনো আন্তর্জাতিক ম্যাচ নেই। দেশের প্রধানতম ভেন্যু তাই পাচ্ছে ঘরোয়া বড় দৈর্ঘ্যের ক্রিকেটে দেশের প্রধানতম টুর্নামেন্টের স্বাদ। চার বছর পর জাতীয় লিগের খেলা হবে মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে।
  • ফিটনেস পরীক্ষা নিয়ে দুর্ভাবনায় ক্রিকেটাররা
    খেলা না থাকলে বাংলাদেশের বেশিরভাগ ক্রিকেটার চলে যান মাঠের বাইরে। সুযোগ-সুবিধা তেমন না থাকায় স্কিল কিংবা ফিটনেস নিয়ে খুব একটা কাজ করা হয়ে উঠে না। আবার খেলার আগে ঘাম ঝরিয়ে নিজেদের যতটা সম্ভব প্রস্তুত করে মাঠে নামেন তারা। এবার জাতীয় লিগের আগে তেমন প্রস্তুতিই নিচ্ছেন সবাই। এর মাঝে তারা শুনেছেন যে টুর্নামেন্টের আগে বাধ্যতামূলক 'বিপ টেস্ট' নামক ফিটনেস পরীক্ষায় পেতে হবে ১১ পয়েন্ট। প্রায় বিনা প্রন্তুতিতে এই পরীক্ষার সামনে দাঁড়িয়ে উৎকণ্ঠায় সিনিয়র ক্রিকেটাররা।
  • অক্টোবরে প্রথম ও তৃতীয় বিভাগ ক্রিকেট শুরু
    বাংলাদেশের ওয়ানডে ক্রিকেটের প্রাণ ঢাকার ক্লাব ক্রিকেট। ঘরোয়া ক্রিকেটে ৫০ ওভার সংস্করণের দ্বিতীয় ও চতুর্থ স্তরের খেলা শুরু হচ্ছে অক্টোবরে।
  • দেলোয়ারের হ্যাটট্রিক, সানজামুলের ১১ উইকেট
    রংপুরের বিপক্ষে এনসিএলের পঞ্চম রাউন্ডের শেষ দিনে ব্যাটে-বলে উজ্জ্বল রাজশাহীর ক্রিকেটাররা। হ্যাটট্রিক করেছেন দেলোয়ার হোসেন। ক্যারিয়ারে চতুর্থবারের মতো ১০ উইকেট নিয়েছেন সানজামুল ইসলাম। ফিফটি পেয়েছেন সাব্বির হোসেন ও ফরহাদ হোসেন।
  • এনামুলকে ছাড়িয়ে চূড়ায় রাজ্জাক
    বল হাতে নিয়েছিলেন একটু দেরিতে। তবে সাফল্য পেতে দেরি হয়নি। প্রথম ওভারেই মেডেন উইকেট। তৃতীয় ওভারে আরেকটি। এক প্রান্ত থেকে টানা বল করে গেলেন আব্দুর রাজ্জাক। দারুণ লাইন-লেংথে বোলিং করে যাওয়ার পুরস্কারও পেলেন অভিজ্ঞ এই বাঁহাতি স্পিনার। একার করে নিলেন বাংলাদেশের বোলারদের মধ্যে প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে বেশিবার ৫ উইকেট নেওয়ার রেকর্ড। 
  • মেয়েদের জেএফএ কাপ অনূর্ধ্ব-১৪ শুরু মঙ্গলবার
    জাপান ফুটবল অ্যাসোসিয়েশনের সহযোগিতায় অনূর্ধ্ব-১৪ মেয়েদের জেএফএ কাপ ফুটবল চ্যাম্পিয়নশিপ শুরু হচ্ছে আগামী মঙ্গলবার।
  • শান্তর ফিফটির পর আশরাফুলের ছোবল
    পেস সহায়ক উইকেটে পেসারদের চমৎকারভাবে সামলালেন নাজমুল হোসেন শান্ত। দায়িত্বশীল ব্যাটিংয়ে এগিয়ে নিলেন উত্তরাঞ্চলকে। তবে দুই অফ স্পিনার সোহাগ গাজী ও মোহাম্মদ আশরাফুল লড়াইয়ে রাখলেন পূর্বাঞ্চলকে।
  • লিটনের ব্যাটে পূর্বাঞ্চলের প্রতিরোধ
    দ্বিতীয় দিন ঝড় তুললেন দেলোয়ার হোসেন। অষ্টম উইকেটে নুরুল হাসানের সঙ্গে গড়লেন শতরানের জুটি। তাদের ব্যাটে চারশ রানের সংগ্রহ পেল দক্ষিণাঞ্চল। জবাব দিতে নেমে চাপে পড়েছে পূর্বাঞ্চল। ৩ উইকেট হারিয়ে ফেলা দলকে টানছেন লিটন দাস।
  • ৫ ক্রিকেটারকে ধরে রাখতে পারবে প্রতিটি ক্লাব
    আগে বলা হয়েছিল শুরুর সম্ভাব্য তারিখ ২০ জানুয়ারি। সেটি পিছিয়ে গেল দুই সপ্তাহের বেশি। বদলে গেল ক্রিকেটার ধরে রাখার সংখ্যাও। এবারের ঢাকা প্রিমিয়ার লিগে আগেরবারের দল থেকে ৫ জন করে ক্রিকেটার ধরে রাখতে পারবে প্রতিটি ক্লাব, আগে যেটি বলা হয়েছিল ৪ জন।
  • মেহেদির ক্যারিয়ার সেরা ব্যাটিং, তুষারের সেঞ্চুরি
    দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে দ্রুত ফিরিয়ে বরিশালের শুরুটা ছিল দারুণ। কিন্তু মেহেদি হাসান ও তুষার ইমরানের দৃঢ়তায় শেষটা ছিল হতাশার। জোড়া শতকে প্রথম ইনিংসে বিশাল সংগ্রহের পথে রয়েছে খুলনা।
  • ম্যাচ অনুশীলনের তাড়নায় জাতীয় লিগে মাশরাফি
    অনুশীলনে ঘাম ঝরিয়ে যাচ্ছেন প্রতিদিন। নিয়ম করে চলছে ব্যাটিং-বোলিং-ফিল্ডিং অনুশীলন আর ফিটনেস ট্রেনিং। কিন্তু ম্যাচ অনুশীলনের বিকল্প তো কিছু নেই। সেখানেও ঘাটতি রাখতে চান না মাশরাফি বিন মুর্তজা। দক্ষিণ আফ্রিকা সফরের আগে তাই খেলবেন এবারের জাতীয় লিগে।
  • আশরাফুলের ব্যাটে কলাবাগানের জয়
    জ্বলে উঠলেন মোহাম্মদ আশরাফুল, জিতল কলাবাগান ক্রীড়া চক্র। অধিনায়ক আব্দুর রাজ্জাককে হারিয়ে এলোমেলো হয়ে পড়া শেখ জামাল ধানমণ্ডি ক্লাব হারল টানা তৃতীয় ম্যাচে।
  • তুষারের রেকর্ডের আগে সাদমানের সেঞ্চুরি
    ম্যাচের ভাগ্য অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। শেষ দিনে কেবল ছিল ব্যক্তিগত চাওয়া-পাওয়ার পালা। সেই হিসাব মিলিয়ে দিনের শুরুতে হাসলেন সাদমান ইসলাম, দিনের শেষে তুষার ইমরান।
  • প্রথমবার বিসিএল চ্যাম্পিয়ন উত্তরাঞ্চল
    শুরু থেকেই ফ্র্যাঞ্চাইজি পায়নি দলটি। বাধ্য হয়ে বিসিবিই চালাচ্ছে এই দল। স্পন্সর প্রতিষ্ঠান না পাওয়া সেই দলই এবার ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের চ্যাম্পিয়ন। প্রথমবার বিসিএলের শিরোপা জয়ের স্বাদ পেল বিসিবি উত্তরাঞ্চল।
  • আরেকটি চূড়ায় তুষার ইমরান
    প্রথম ইনিংস শেষে মনে হচ্ছিলো, সুযোগ হয়ত আর আসবে না। দুইয়ে থেকেই থামতে হবে। কিন্তু শেষ দিন শেষ বেলায় এলো সুযোগ। ছোট্ট সেই সুযোগকেই কাজে লাগালেন তুষার ইমরান। উঠে গেলেন এক মৌসুমে রানের চূড়ায়!
  • সেঞ্চুরির কাছে শান্ত, শিরোপার কাছে উত্তরাঞ্চল
    লিড চারশ ছুঁইছুঁই, নাজমুল হোসেন শান্ত সেঞ্চুরি ছুঁইছুঁই, উত্তরাঞ্চল শিরোপা ছুঁইছুইঁ। তৃতীয় দিন শেষ হলো সম্ভাবনা নিয়ে। শেষ দিনটিতে সবকিছু পূর্ণতা পাওয়ার অপেক্ষা।
  • শাহরিয়ারের ডাবল সেঞ্চুরির পর সাদমানের লড়াই
    দিন শুরু হয়েছিল শাহরিয়ার নাফীসের ডাবল সেঞ্চুরির অপেক্ষায়। বাঁহাতি ব্যাটসম্যান পেয়ে যান কাঙ্ক্ষিত মাইলফলকের দেখা। তবে রানের পর্বতে উঠলেও খুব সুবিধা করতে পারেননি দক্ষিণাঞ্চলের বোলাররা। ম্যাচ তাই ড্রয়ের পথে।
  • মৌসুমে হাজার রান ছাড়িয়ে জুনায়েদ
    আলোচনা বেশি তুষার ইমরান, নাঈম ইসলাম, শাহরিয়ার নাফীসদের নিয়ে। অনেকটা নীরবেই চলতি মৌসুমে হাজার রান পেরিয়ে গেলেন জুনায়েদ সিদ্দিক। মৌসুমের শেষ ইনিংসে বাঁহাতি এই ব্যাটসম্যান পেরিয়েছেন মাইলফলক।
  • শাহরিয়ার নাফীসের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি
    গত বছর তিনেক ধরে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে ধারাবাহিক পারফরমারদের একজন তিনি। সম্প্রতি ফিটনেসেও উন্নতি হয়েছে দারুণ। তার পরও ভারত ও শ্রীলঙ্কা সিরিজের জন্য ৩০ সদস্যের প্রাথমিক দলেও রাখা হয়নি তাকে। শাহরিয়ার নাফীস হতাশ হয়েছেন, মুষড়ে পড়েননি। জবাব দিচ্ছেন ব্যাটেই।
  • সাইফুদ্দিনের চার উইকেট, শফিউলের পাঁচ
    শ্রীলঙ্কা সফরের দলে জায়গা পাননি ফিটনেস নিয়ে সংশয়ে। সেই খেদ থেকেই কিনা, গল টেস্ট শুরুর আগের দিন শফিউল ইসলাম জ্বলে উঠলেন বল হাতে। উত্তরাঞ্চলের হয়ে বিসিএলে নিলেন ৫ উইকেট।
  • ৭০০ ছাড়িয়ে তুষার-শাহরিয়ারদের রেকর্ড
    ম্যাচের দুই দিন শেষ। এখনও শেষ হয়নি দক্ষিণাঞ্চলের প্রথম ইনিংস। মধ্যাঞ্চল পারেনি তাদের অলআউট করতে, তারাও ছাড়েনি ইনিংস। গড়েছে রানের এভারেস্ট!
  • অল্পের জন্য হলো না তুষারের আরেকটি রেকর্ড
    শেষ ম্যাচ শুরুর আগে প্রয়োজন ছিল ২২৯ রান। অসম্ভব নয়, কিন্তু ভীষণ কঠিন। তবে এই মৌসুমের তুষার ইমরানের জন্য কঠিন নয় যেন কিছুই। দূরূহ কাজটিও প্রায় করেই ফেলেছিলেন। শেষ পর্যন্ত পারলেন না খুব কাছে গিয়েও। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে প্রথম শ্রেণির ক্রিকেট এক মৌসুমে সবচেয়ে বেশি রানের রেকর্ডটি অল্পের জন্য নিজের করে নিতে পারলেন না তুষার।
  • তুষার ইমরানের রেকর্ড ছোঁয়া ডাবল সেঞ্চুরি
    দিন গড়াচ্ছে আর তুষার ইমরানের রেকর্ডের মুকুটে যোগ হচ্ছে নতুন নতুন পালক। দুর্দান্ত ফর্মে থাকা অভিজ্ঞ ব্যাটসম্যান এবার ছুঁয়েছেন বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরির রেকর্ড।
  • ফরহাদের আরেকটি সেঞ্চুরি, জুনায়েদের হাতছাড়া
    শিরোপা জিততে এই ম্যাচ থেকে চাই স্রেফ একটি পয়েন্ট। প্রথম দিনে উত্তরাঞ্চল বুঝিয়ে দিল, কোনো রকমে নয়, লক্ষ্য অর্জন করতে চায় তারা দাপটের সঙ্গেই।
  • মৌসুমে তুষারের পঞ্চম সেঞ্চুরি, মিঠুনের প্রথম
    মৌসুম চলে এসেছে শেষ প্রান্তে। তুষার ইমরানের ব্যাটে রানের স্রোত থামার লক্ষণই নেই! শেষ ম্যাচের প্রথম দিনেই করলেন আরেকটি সেঞ্চুরি। সেঞ্চুরি নম্বর ২৩!
  • ধৈর্য পরীক্ষায় উতরে তুষারদের ড্র
    ৮৮ ওভারে ১৬৯ রান। ওভারপ্রতি ২ রানের কম। বলা যায় প্রস্তর যুগের ক্রিকেট! কিন্তু দক্ষিণাঞ্চলের প্রয়োজন ছিল এমন কিছুই। শেষ দিনে ধৈর্যের পরীক্ষায় উতরে ম্যাচ বাঁচাতে পেরেছে দলটি।
  • মৌসুমে হাজার রান ছাড়িয়ে তুষার ইমরান
    বাংলাদেশের অনেক ক্রিকেটারের ক্যারিয়ারে সূর্য ডুবে যায় এই বয়সে। গোধূলি বেলায় ফিকে হয়ে আসে অনেকের ক্যারিয়ারের রঙ। তুষার ইমরান সেখানে দারুণ উজ্জ্বল, ব্যাটে ঝলমলে রোদের হাসি। প্রায় দেড় যুগ প্রথম শ্রেণির ক্রিকেট খেলার পর ছুঁলেন নতুন উচ্চতা।
  • ইনিংস ব্যবধানে জিতে শীর্ষেই নাঈমরা
    ম্যাচের ফল নিশ্চিত হয়ে যায় আগের দিনই। শেষ দিনে বাকি ছিল স্রেফ আনুষ্ঠানিকতা। সেটি সারতে ঘন্টাখানেক সময়ও নেয়নি উত্তরাঞ্চল।
  • আবারও সেঞ্চুরিতে উজ্জ্বল আফিফ
    বিপিএলে প্রথম ম্যাচেই ৫ উইকেট চমকে অভিষেক। তবে তখন থেকেই নিজেকে বারবার দাবি করেছেন মূলত ব্যাটসম্যান। প্রথম শ্রেণির ক্রিকেটে পথচলার শুরুতে সেই দাবিকেই প্রমাণ করে চলেছেন আফিফ হোসেন। তিন ম্যাচেই করে ফেললেন দুটি সেঞ্চুরি!
  • শান্তর তৃতীয় সেঞ্চুরি, নাঈমের টানা তিন!
    নাঈম ইসলামের ব্যাটে রানের জোয়ার চলছেই। সেই স্রোতে এদিন মিলে গেল নাজমুল হোসেন শান্তর ধারা। দুজনের সেঞ্চুরি আর প্রায় দুশ রানের জুটিতে ভেসে গেল বল হাতে মধ্যাঞ্চলের সব প্রচেষ্টা।
  • দুর্দান্ত সেঞ্চুরিতে ইমরুলের ‘প্রমাণ’
    নির্বাচক কমিটির সংশয় তার ফিটনেস নিয়ে। জেনে নিজেই হয়তো ধন্ধে পড়ে গিয়েছেন ইমরুল কায়েস। বিসিএলের আগের ম্যাচেই দুই ঘণ্টা কাটিয়েছেন উইকেটে। ফিল্ডিং করেছেন ক্লোজ ইনে। তার ফিটনেস আরও দেখে নিতে চান নির্বাচকরা। ইমরুল যেন বললেন, ‘তথাস্তু’। ২২ গজেই মেলে ধরলেন প্রমাণ!
  • সানজামুলের ৫ উইকেট, সাইফের অর্ধশতক
    মাঝের দুই ম্যাচে বল হাতে অনুজ্জ্বল সানজামুল ইসলাম ফিরেছেন ছন্দে। বাঁহাতি এই স্পিনারের নৈপুণ্যে ১৮১ রানে মধ্যাঞ্চলকে গুটিয়ে দিয়েছে উত্তরাঞ্চল। বোলিং সহায়ক উইকেটে স্বস্তিতে নেই তারাও।