• গাভাস্কারের চোখে ভবিষ্যতের অধিনায়ক রাহুল
    ভারতের টি-টোয়েন্টি দলের নেতৃত্বে বিরাট কোহলির উত্তরসূরী নিয়ে সংশয় নেই এতটুকুও। নিশ্চিতভাবেই দায়িত্বটি পেতে যাচ্ছেন রোহিত শর্মা। কিন্তু রোহিতের বয়সও তো হয়ে গেছে ৩৪! সুনিল গাভাস্কার তাই রোহিতের পরবর্তী অধিনায়ক তৈরি করার কাজটি শুরু করতে বলছেন এখনই। সেখানে তার পছন্দ লোকেশ রাহুল।
  • ‘ইডিয়টের মতো দেখালেও ব্যাটিং করে যেতে হবে’
    ব্যাটিং টেকনিকে সুনিল গাভাস্কার ছিলেন শুদ্ধতার প্রতীক। ইংল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজে ভারতীয় ব্যাটসম্যানদের টেকনিকের গলদে তাই বেজায় চটেছেন এই কিংবদন্তি। টেস্টে ১০ হাজার রান করা প্রথম ব্যাটসম্যান উত্তরসূরিদের মনে করিয়ে দিয়েছেন, নান্দনিকতার চেয়েও জরুরি উইকেটে টিকে থাকা ও লড়াই চালিয়ে যাওয়া।
  • গাভাস্কারের চোখে সেরা ডি ভিলিয়ার্স
    টি-টোয়েন্টি যুগের আগের ক্রিকেটারদের অনেকেরই এই সংস্করণ পছন্দ নয়। সুনিল গাভাস্কার সেখানে ব্যতিক্রমীদের দলে। ধুম-ধাড়াক্কা এই ক্রিকেট তার দারুণ প্রিয়। ২০ ওভারের এই সংস্করণে ভারতীয় কিংবদন্তির চোখে সেরা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স।
  • অধিনায়ক পান্তের ঝলকে ‘সম্ভাবনার আলো’
    সংকট যে খুলে দেয় সম্ভাবনার নতুন দুয়ার, রিশাভ পান্ত তা প্রমাণ করেছেন আরেকবার। এবারের আইপিএলে তাকে দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক করা হয়েছিল নিয়মিত অধিনায়ক না থাকায়। সেই দায়িত্বে নিজেকে তিনি এমনভাবে মেলে ধরেছেন যে, নেতা পান্তের উজ্জ্বল ভবিষ্যৎ নিয়ে কোনো সন্দেহই নেই ভারতীয় কিংবদন্তি সুনিল গাভাস্কারের।
  • কোহলিকে ওপেনিংয়েই চান গাভাস্কার
    প্রায় তিন বছর পর ওপেনিংয়ে নেমে কার্যকর ইনিংসে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন বিরাট কোহলি। রোহিত শর্মার সঙ্গে উপহার দিয়েছেন একশর কাছাকাছি জুটি। ইনিংসের শুরুতে নেমে ভারত অধিনায়কের ব্যাটিংয়ে মুগ্ধ সুনিল গাভাস্কার। দেশটির সাবেক এই অধিনায়কের চাওয়া, ওপেনিংয়ে খেলা চালিয়ে যাক কোহলি।  
  • রোহিতের ‘দায়িত্বজ্ঞানহীন’ শটে বিরক্ত গাভাস্কার
    দুই বল আগে মারলেন চার, এরপরই উইকেট ছেড়ে বেরিয়ে এসে উড়িয়ে মারার চেষ্টায় ধরা পড়লেন লং অনে। ব্রিজবেন টেস্টে রোহিত শর্মার এমন ব্যাটিংয়ে হতাশ ও বিরক্ত সুনিল গাভাস্কার। ভারতীয় ব্যাটিং কিংবদন্তির মতে, দায়িত্বজ্ঞানহীন শটে উইকেট বিলিয়ে এসেছেন অভিজ্ঞ এই ওপেনার।
  • গাভাস্কার যখন ছিলেন ‘মুম্বাই ব্র্যাডম্যান’
    ‘লিটল মাস্টার’ নামেই বরাবর পরিচিত সুনিল গাভাস্কার। তবে একসময় নাকি তাকে বলা হতো ‘মুম্বাই ব্র্যাডম্যান!’ নিখুঁত টেকনিক আর দারুণ শৌর্যের প্রদর্শনীতে যখন সেঞ্চুরির পর সেঞ্চুরি উপহার দিচ্ছিলেন ছোটখাটো গড়নের এই ওপেনার, তখন তাকে এই নামে ডাকা হতো বলে জানালেন ভারতের কোচ ও সাবেক অলরাউন্ডার রবি শাস্ত্রি।
  • ‘কোহলি ছুটি পেলে নাটরাজন কেন নয়’, প্রশ্ন গাভাস্কারের
    সন্তান জন্মের সময় স্ত্রীর পাশে থাকতে ছুটি পেয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। অথচ থাঙ্গারাসু নাটরাজন নভেম্বরের শুরুতে বাবা হলেও এখনও দেখতে পারেননি সন্তানের মুখ। এই পেসারকে অস্ট্রেলিয়াতে থেকে যেতে হয়েছে স্রেফ নেট বোলার হিসেবে। ভারতের টিম ম্যানেজমেন্ট এভাবেই বৈষম্যমূল্যক আচরণ করছে বলে অভিযোগ করলেন সুনিল গাভাস্কার। এমনকি রবিচন্দ্রন অশ্বিনের মতো সিনিয়র ক্রিকেটারও টিম ম্যানেজমেন্টের দ্বৈত নীতির শিকার বলে মনে করেন ভারতের কিংবদন্তি এই ব্যাটসম্যান।
  • ভারতকে ৪-০ এড়ানোর পথ দেখালেন গাভাস্কার
    চার ম্যাচের সিরিজের কেবল একটি শেষ হয়েছে। এর মধ্যেই আলোচনা শুরু হয়ে গেছে হোয়াইটওয়াশ নিয়ে। প্রথম টেস্টে ভারত ৩৬ রানে গুটিয়ে যাওয়ার পর পরের ম্যাচগুলিতেও তাদের ভবিষ্যৎ নিয়ে ভারতীয় ক্রিকেটে চলছে নানা শঙ্কা। কিংবদন্তি ব্যাটসম্যান সুনিল গাভাস্কার অবশ্য বলছেন, এখান থেকে ঘুরে দাঁড়ানো সম্ভব। সেটির পথও বাতলে দিলেন তিনি।
  • গাভাস্কারের চোখে ‘নিরুপায়’ ছিল ভারত
    বিরাট কোহলিদের সৌজন্যে ভারতের হয়ে টেস্টে সর্বনিম্ন সংগ্রহের বিব্রতকর রেকর্ড থেকে মুক্তি মিলেছে সুনিল গাভাস্কারদের। ৪৬ বছর আগের অভিজ্ঞতা থেকে গাভাস্কার উপলব্দি করতে পারছেন এখনকার অবস্থা। উত্তরসূরিদের চেষ্টায় কমতি দেখছেন না ভারতীয় ব্যাটিং কিংবদন্তি। জানিয়েছেন, ইংল্যান্ডের বিপক্ষে যেমন নিরুপায় ছিলেন তারা, এবার অস্ট্রেলিয়ায় সেটিই হয়েছে।
  • ‘শর্ট বলে কেউ কখনও প্রস্তুত নয়’ স্মিথকে গাভাস্কার
    ‘শর্ট বলে পরোয়া নেই, আমি প্রস্তুত’-ভারতীয় পেসারদের উদ্দেশে স্টিভেন স্মিথের ছুড়ে দেওয়া চ্যালেঞ্জের জবাবে সুনিল গাভাস্কার করলেন পাল্টা মন্তব্য। ভারতের এই ব্যাটিং কিংবদন্তি মনে করেন, ভালো একটি শর্ট বলে যে কোনো ব্যাটসম্যান বিপাকে পড়তে পারে। বললেন, পাঁজর ও মাথা তাক করা বলে কেউ কখনও প্রস্তুত থাকতে পারে না!
  • 'ভারতীয়দের রসবোধ কম,' গাভাস্কারের পাশে দাঁড়িয়ে ফারুক
    সুনিল গাভাস্কারের পরিস্থিতি বেশ ভালো করেই বুঝতে পারছেন ফারুক ইঞ্জিনিয়ার। ভারতের সাবেক এই কিপার-ব্যাটসম্যান নিজেও একবার পড়েছিলেন এই বিপাকে। এবার দাঁড়ালেন এক সময়ের সতীর্থের পাশে। তার মতে, মজার ছলেই বিরাট কোহলিকে নিয়ে বলার সময় আনুশকা শর্মাকে ক্রিকেটে টেনে এনেছিলেন গাভাস্কার।
  • নিজের অবস্থান পরিষ্কার করলেন গাভাস্কার
    বিরাট কোহলির সঙ্গে আনুশকা শর্মাকে জড়িয়ে করা মন্তব্য নিয়ে নিজের অবস্থান পরিষ্কার করেছেন সুনিল গাভাস্কার। ভারতীয় এই ব্যাটিং কিংবদন্তি মনে করেছেন, তার কথাকে অন্যভাবে নেওয়া হয়েছে। জানিয়েছেন, কোহলির ব্যর্থতার জন্য আনুশকাকে কোনো দায় দেননি তিনি।
  • কোহলিকে নিয়ে গাভাস্কারের মন্তব্যে ক্ষিপ্ত আনুশকা
    বিরাট কোহলির পারফরম্যান্স নিয়ে সুনিল গাভাস্কারের মন্তব্যে নিজের নাম আসায় চটেছেন আনুশকা শর্মা। ভারত অধিনায়কের স্ত্রী জানিয়েছেন, একজন কিংবদন্তির এই ধরনের মন্তব্য আহত করেছে তাকে।
  • টেন্ডুলকার-কোহলির চেয়েও জনপ্রিয় ধোনি!
    একসময় বলা হতো, ক্রিকেট ভারতে ধর্মের মতো আর শচিন টেন্ডুলকার সেই ধর্মের দেবতা। গত ১০ বছরে আবার জনপ্রিয়তার নতুন রূপ দেখা গেছে বিরাট কোহলিকে দিয়ে। তবে সুনিল গাভাস্কারের মতে, ভারতের এই দুজনের চেয়েও বেশি জনপ্রিয় মহেন্দ্র সিং ধোনি।
  • কোহলির টেস্ট দল ভারতের সর্বকালের সেরা: গাভাস্কার
    পাঁচ দশক ধরে ভারতের ক্রিকেট খুব কাছ থেকে দেখছেন সুনিল গাভাস্কার। সেই দেখা থেকেই তার উপলব্ধি, বিরাট কোহলির নেতৃত্বাধীন বর্তমান দলটাই ইতিহাসের সেরা ভারতীয় টেস্ট দল। ব্যাটিং কিংবদন্তি এই দলটির মাঝে দেখেন যেকোনো কন্ডিশনে জেতার সামর্থ্য।
  • সৌরভকে নিয়ে গাভাস্কারের চাওয়া
    সাবেক ক্রিকেটারদের অনেকেই আইসিসির পরবর্তী চেয়ারম্যান হিসেবে দেখতে চান সৌরভ গাঙ্গুলিকে। সাবেক ভারতীয় অধিনায়ক সুনিল গাভাস্কারের চাওয়াটা অবশ্য ভিন্ন। অন্তত ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত ভারতীয় ক্রিকেট বোর্ড বা বিসিসিআইয়ের প্রেসিডেন্ট পদে সৌরভকে চান তিনি।
  • জন্মদিনে গাভাস্কার ফিরে পেলেন তার আসন
    ৭১তম জন্মদিনে দারুণ এক উপহার পেলেন সুনিল গাভাস্কার। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সম্মানসূচক আসন দুটি আবার বরাদ্দ করা হয়েছে এই কিংবদন্তির নামে।
  • ৪ দশকেও নেতৃত্ব হারানোর কারণ খুঁজে পাননি গাভাস্কার
    দল জিতেছিল সিরিজ। দুর্দান্ত ব্যাটিংয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন সুনীল গাভাস্কার। ১৯৭৮-৭৯ মৌসুমে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই টেস্ট সিরিজ জয়ের পরও তার অধিনায়কত্ব কেড়ে নেওয়া হয়েছিল। কিন্তু বলা হয়নি কারণ। গাভাস্কারের মনে এখনও মাঝে মাঝে প্রশ্ন জাগে, তখন কেন তাকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছিল।
  • বিশ্বকাপ আয়োজনে অদলবদলের প্রস্তাব গাভাস্কারের
    সময় যত গড়াচ্ছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের ভবিষ্যৎ নিয়ে শঙ্কাও বাড়ছে। যদিও অস্ট্রেলিয়া বলছে, টুর্নামেন্ট আয়োজনের সব ধরনের চেষ্টা করে যাবে তারা। কিন্তু বাস্তব সম্ভাবনা কেবল কমছেই। সুনিল গাভাস্কার অবশ্য একটি সম্ভাব্য সমাধান বাতলে দিয়েছেন। ভারতীয় কিংবদন্তির পরামর্শ, এবছরের বিশ্বকাপ ভারত আয়োজন করুক, আগামী বছর অস্ট্রেলিয়া।
  • গাভাস্কার-শোয়েবের কথার দ্বৈরথ চলছে
    একজন সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান, টেকনিক যার ছিল অসাধারণ। আরেকজন সর্বকালের অন্যতম গতিময় ফাস্ট বোলার। ২২ গজে অবশ্য কখনও মুখোমুখি হননি সুনিল গাভাস্কার ও শোয়েব আখতার। তবে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের দুই যুগের দুই তারকার কথার দ্বৈরথ জমে উঠেছে বেশ।
  • ৫৯ সেঞ্চুরির জন্য ৫৯ লাখ রুপি
    করোনাভাইরাস মোকাবেলায় সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছেন ভারতের সাবেক ও বর্তমান ক্রিকেটাররা। সুনীল গাভাস্কারের অনুদানের পরিমাণটা একটু অদ্ভূত, ৫৯ লাখ রুপি। অনুদানের ক্ষেত্রে সাধারণত পূর্ণ সংখ্যার কোনো অঙ্কই তো বেছে নেওয়া হয়। গাভাস্কারের এই অনুদানের কৌতূহল জাগানিয়া অঙ্কের রহস্য ভাঙলেন তার ছেলে, আরেক সাবেক ক্রিকেটার রোহান গাভাস্কার। অভিনব এক ভাবনা থেকেই এসেছে সাহায্যের এই অঙ্ক।
  • অর্ডিনারি টেকনিক ও নিবেদন, অর্ডিনারি দল বাংলাদেশ: গাভাস্কার
    মুরালি কার্তিকের সঙ্গে টিভি দর্শকদের জন্য পিচ রিপোর্ট করতে নেমেছিলেন সুনীল গাভাস্কার। তবে তাদের কথোপকথনে পিচ নিয়ে কথা প্রায় থাকলই না। গাভাস্কার তো রাখঢাক না রেখেই বললেন, পিচ নিয়ে কথা বলারই কারণ নেই। বাংলাদেশ এতটাই সাধারণ দল যে, খেলা শেষ হবে দ্রুতই।