• ধোনিকে উপরে ব্যাটিংয়ের পরামর্শ গম্ভীরের
    বয়স ৪০ ছুঁইছুঁই। এর ছাপ পড়েছে মহেন্দ্র সিং ধোনির ব্যাটিংয়ে। গৌতম গম্ভীরের মতে, নেমেই প্রতিপক্ষ বোলারকে শাসন করা সেই ধোনি এখন আর নেই। চেন্নাই সুপার কিংস অধিনায়ককে তাই ব্যাটিং অর্ডারে উপরের দিকে নামার পরামর্শ দিলেন ভারতের সাবেক এই ওপেনার।
  • ‘একটি টেস্টও জিতবে না ইংল্যান্ড’
    ইংল্যান্ড কদিন আগেই উপমহাদেশে খেলার সামর্থ্য দেখালেও তাতে টলছেন না গৌতম গম্ভীর। সাবেক এই ওপেনার ভারতের মাটিতে দেখছেন জো রুটদের ভরাডুবি। গম্ভীরের ধারণা, একটি টেস্টও জিতবে না ইংল্যান্ড।
  • ধোনিকে ধুয়ে দিলেন গম্ভীর
    দুইশর ওপরে রান তাড়া করার চ্যালেঞ্জ, সেখানে মহেন্দ্র সিং ধোনির মতো একজন অভিজ্ঞ ব্যাটসম্যান নামলেন কিনা সাত নম্বরে! কিছুতেই মানতে পারছেন না গৌতম গম্ভীর। এমন ‘অযৌক্তিক’ সিদ্ধান্তের জন্য চেন্নাই সুপার কিংস অধিনায়কের কড়া সমালোচনা করেছেন ভারতের সাবেক এই ওপেনার। তার মতে, সামনে থেকে নেতৃত্ব দেওয়া উচিত ছিল ধোনির।
  • ‘ধোনির খেলা চালিয়ে যাওয়া উচিত’
    মহেন্দ্র সিং ধোনির ভবিষ্যৎ নিয়ে জল্পনা-কল্পনা ছিল আগে থেকেই। টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে যাওয়ায় তা পেয়েছে নতুন মাত্রা। গৌতম গম্ভীর মনে করেন, অভিজ্ঞ কিপার-ব্যাটসম্যানের আন্তর্জাতিক ক্রিকেটে খেলা চালিয়ে যাওয়া উচিত।
  • বাংলাদেশ-শ্রীলঙ্কা-উইন্ডিজের বোলিংয়ের মান নিয়ে গম্ভীরের প্রশ্ন
    নেতৃত্বের জন্য ব্যাটিংয়ে মহেন্দ্র সিং ধোনি অনেক বড় ত্যাগ স্বীকার করেছেন বলে মনে করেন গৌতম গম্ভীর। ভারতের সাবেক এই ওপেনারের বিশ্বাস, ওয়ানডেতে ধোনি তিন নম্বরে ব্যাট করলে অনেক রেকর্ড গড়তেন। এ প্রসঙ্গে বলতে গিয়ে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বোলিংয়ের মান নিয়ে প্রশ্ন তুলেছেন গম্ভীর।
  • ‘অধিনায়ক হিসেবে কিছুই জেতেনি কোহলি’
    ব্যাটসম্যান বিরাট কোহলির প্রাপ্তি অনেক। মাঠে নামলে নিত্যই তা ফুলে-ফেঁপে ওঠে। কিন্তু অধিনায়ক হিসেবে তার অর্জনের ভাণ্ডার শূন্য দেখছেন গৌতম গম্ভীর। ভারতের সাবেক এই বাঁহাতি ব্যাটসম্যানের মতে, ট্রফি জিততে না পারলে পূর্ণতা পায় না কোনো অধিনায়কের ক্যারিয়ার।