• ‘দেশটা কি টাকার চেয়ে বড় নয়?’ মুস্তাফিজের আইপিএল খেলা নিয়ে খালেদ মাহমুদ
    বাংলাদেশের টিম ডিরেক্টর খালেদ মাহমুদের মতে, টেস্ট ক্রিকেটে এখন মুস্তাফিজুর রহমানকে প্রয়োজন দলের। সাদা বলের মতো লাল বলেও বাঁহাতি এই পেসার ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন বলে মনে করেন তিনি। আইপিএল খেলতে ভারতে থাকা পেসারের প্রসঙ্গ ধরে পুরনো এক বিতর্কও আবার উসকে দিলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক, দেশ বড় নাকি টাকা!
  • দ. আফ্রিকায় স্পিনে ভোগান্তি কষ্ট দিচ্ছে খালেদ মাহমুদকে
    পোর্ট এলিজাবেথে যেন হচ্ছে ডারবান টেস্টের পুনর্মঞ্চায়ন। সেখানে দ্বিতীয় ইনিংসে নিদারুণ ব‍্যাটিং ব‍্যর্থতায় বড় ব‍্যবধানে বাংলাদেশ হেরেছিল ম‍্যাচ। দ্বিতীয় টেস্টেও সেই একই শঙ্কার সামনে দাঁড়িয়ে মুমিনুল হকের দল। এবারও তাদের ভীষণ ভোগাচ্ছেন কেশভ মহারাজ ও সাইমন হার্মার। দক্ষিণ আফ্রিকায় এসে স্পিনে এই ভোগান্তিতে ব‍্যথিত জাতীয় দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ।
  • ‘টেস্টে এই শট কেন?’ মুশফিকের শটে খালেদ মাহমুদের বিস্ময়
    সারাদিনে উইকেটের পতন হয়েছে ১৪টি। বাংলাদেশ প্রথম ইনিংসে বিশাল লিড গুনে দ্বিতীয় ইনিংসেও শুরুটা করেছে বাজে। দক্ষিণ আফ্রিকা জয়ের পথ তৈরি করে ফেলেছে। তবে ঘটনাবহুল এই দিনেও সবচেয়ে বেশি উচ্চারিত প্রশ্ন সম্ভবত একটি আউট নিয়ে। মুশফিকুর রহিম ওই রিভার্স সুইপ কেন খেললেন?
  • ‘চাচা’ থাকায় চাপমুক্ত ডমিঙ্গো, সিডন্সকে পেয়ে খুশি
    রাসেল ডমিঙ্গোর সংসারে বেশ কিছুদিন ধরেই ছড়ি ঘোরাচ্ছেন খালেদ মাহমুদ। এখন আবার নতুন সদস্য হয়ে এসেছেন জেমি সিডন্স। এতজন কর্তা থাকলে পারিবারিক অশান্তির আশঙ্কা কিছুটা অমূলক নয়। তবে ডমিঙ্গো সেই শঙ্কা উড়িয়ে দিচ্ছেন। অন্য দুজনকে পাশে পেয়ে বাংলাদেশ কোচ বেশ খুশি বলেই দাবি করলেন।
  • ‘সাকিবের সঙ্গে আমার রসায়ন সবসময় ভালো’
    দল নতুন, তবে সঙ্গী পুরনো। বিপিএলে খালেদ মাহমুদ ও সাকিব আল হাসান কয়েক মৌসুম একসঙ্গে কাটিয়েছেন ঢাকা ডায়নামাইটসে। এবার দুজনেরই ঠিকানা ফরচুন বরিশাল। লক্ষ্য অবশ্য আগের মতোই, শিরোপা জয়। খালেদ মাহমুদের মতে, সাকিবের সঙ্গে তার সম্পর্কের রসায়ন বরিশালকে এগিয়ে নেবে সাফল্যের পথে।
  • ‘অসাধারণ খেলেছে মুমিনুল ও লিটন’
    নিজেদের ব্যাটিং লাইনআপ অনভিজ্ঞ, প্রতিপক্ষের পেস আক্রমণ ক্ষুরধার। কন্ডিশনের চ্যালেঞ্জ তো আছেই। বাংলাদেশের ব্যাটিং নিয়ে তাই ছিল বড় শঙ্কার জায়গা। কিন্তু চমক উপহার দিয়ে সেই ব্যাটসম্যানরাই দেখাল অসাধারণ দৃঢ়তা। এমন পারফরম্যান্সে মুগ্ধ টিম ডিরেক্টর খালেদ মাহমুদ ব্যাটসম্যানদের জানালেন কুর্নিশ।
  • ওয়েলিংটনের প্রেরণায় আরও ভালো কিছুর আশায় বাংলাদেশ
    সুখস্মৃতি খুব বেশি নেই। তার পরও হাতড়ে বেড়ানো, যদি প্রেরণার রসদ কিছু মেলে! বাংলাদেশ দলের বলা যায় এখন সেই অবস্থা। নিউ জিল্যান্ডে টেস্টে বাংলাদেশের পারফরম্যান্স যাচ্ছেতাই। তবু ৫ বছর আগে ওয়েলিংটন টেস্টের যে লড়াই এবং শেষ দিনের শেষ সেশন পর্যন্ত ম্যাচ টেনে নিতে পারা, সেই স্মৃতি থেকেই এবার অনুপ্রেরণা খুঁজছে দল।
  • টিম ম্যানেজমেন্টকে ‘ম্যানেজ’ করবে কে
    সিরিজ শুরুর আগের দিন থেকে শুরু করে শেষ দিন পর্যন্ত মাহমুদউল্লাহ বেশ কবার নানা প্রশ্নে বলেছেন, ‘টিম ম্যানেজমেন্ট জানে’, ‘টিম ম্যানেজমেন্ট বলতে পারবে।’ অধিনায়ক হিসেবে যদিও তিনি নিজেও টিম ম্যানেজমেন্টের অংশ হওয়ার কথা। তবু তার কথায় ধরে নেওয়া যায়, এই সিরিজে তিনি তা ছিলেন না। তাহলে যারা ছিলেন, তাদের ভূমিকা কি? নতুন পথচলার শুরুতেও কেন বারবার বেজে উঠেছে পুরনো বেতালা সুর!
  • বিসিএলে ওয়ানডে সংস্করণের ভাবনা বিসিবির
    ঢাকা প্রিমিয়ার লিগের বাইরে আরেকটি ঘরোয়া একদিনের ম্যাচের টুর্নামেন্টের প্রয়োজনীয়তা নিয়ে ভাবনা ও আলোচনা অনেক দিনের। নানা সময় দাবিও উঠেছে নানা জায়গা থেকে। অবশেষে তা বাস্তব রূপ পাওয়ার সম্ভাবনা কিছুটা হলেও দেখা দিয়েছে। এবার বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) বড় দৈর্ঘ্যের ক্রিকেটের পাশাপাশি ওয়ানডে সংস্করণও রাখার পরিকল্পনা নিয়েছে বিসিবি।
  • ‘ধাক্কা এসেছে, তবে রকেট সায়েন্স নয় যে দ্রুত সব বদলে যাবে’
    বিসিবি এখনও আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। তবে ‘টিম ডিরেক্টর’ হিসেবে দায়িত্ব নেওয়ার নির্দেশনা বোর্ড থেকে পেয়ে গেছেন খালেদ মাহমুদ। কাজ শুরু করতেও দেরি করেননি তিনি। তরুণ কয়েকজন ক্রিকেটারের অনুশীলন দেখভাল দিয়ে শুরু হয়ে গেল তার নতুন দায়িত্ব। তবে শুরুর দিনই তিনি জানিয়ে রাখলেন, রাতারাতি পরিবর্তন আশা না করে ধৈর্য ধরতে হবে।
  • ‘আমি বলেছি, বাংলাদেশ সেমি-ফাইনাল খেলবে’
    প্রথম বিশ্বকাপের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারানো ছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের তেমন কোনো সুখস্মৃতি নেই। মূল পর্বে তো ওই একটির পর কোনো জয়ের স্বাদই মেলেনি আর। তবে এবার দলকে নিয়ে অনেক বড় স্বপ্ন খালেদ মাহমুদের। বিসিবির এই পরিচালক ও জাতীয় দলের সাবেক অধিনায়কের বিশ্বাস, এবারের বিশ্বকাপের সেমি-ফাইনালে খেলবে বাংলাদেশ।
  • খালেদ মাহমুদের চাওয়া, এক বছর অন্তত ড্র করুক দল
    হারের বলয়ে থাকা বাংলাদেশের জন্য সঞ্জীবনী সুধা হয়ে এসেছে পাল্লেকেলে টেস্টের ড্র। আঁধারে যে আলোর রেখা মিলেছে, সেটি অনুসরণ করেই দলকে এগিয়ে যেতে বলছেন খালেদ মাহমুদ। শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের টিম লিডারের চাওয়া, আপাতত ধারাবাহিকভাবে ড্র করাটা শিখুক দল। ড্রয়ের পথ ধরেই একসময় মিলবে জয়ের পথ।
  • অন্তর্বর্তীকালীন কোচের সম্ভাবনায় এগিয়ে খালেদ মাহমুদ
    গুঞ্জন যা ছিল, সেটি শক্ত ভিত্তি পেল বিসিবি প্রধান নাজমুল হাসানের কথায়। বিদেশি কাউকে চূড়ান্ত করতে না পারলে বাংলাদেশ জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ হওয়ার সম্ভাবনায় এগিয়ে খালেদ মাহমুদ।