• ৫ উইকেটের ভালো লাগা নিয়ে দলের ভালোর অপেক্ষায় খালেদ
    ক্যারিয়ারে প্রথম ৫ উইকেট, সৈয়দ খালেদ আহমেদের ৯ টেস্টের ক্যারিয়ারের স্মরণীয়তম দিন। কিন্তু নিজের সাফল্য উদযাপন করার সুযোগ কোথায়, দলের যে যাচ্ছেতাই অবস্থা! তার ৫ উইকেট শিকারের রেশ মিলিয়ে যেতে সময় বেশি লাগেনি বাংলাদেশ ব্যাটিংয়ে নেমে ৬ উইকেট হারানোয়। খালেদেরও তাই মন ভালো নেই, তার মাইলফলক যে দলের খুব একটা কাজে দেয়নি!
  • খালেদের ক‍্যারিয়ার সেরা বোলিং, উইন্ডিজের ১৭৪ রানের লিড
    মাথা খাটিয়ে দারুণ বোলিংয়ের পুরস্কার পেলেন সৈয়দ খালেদ আহমেদ। ক‍্যারিয়ারে প্রথমবারের মতো পেলেন পাঁচ উইকেটের স্বাদ। তারপরও কাইল মেয়ার্সের সেঞ্চুরিতে সেন্ট লুসিয়ার টেস্টে প্রথম ইনিংসে ১৭৪ রানের বড় লিড নিল ওয়েস্ট ইন্ডিজ।
  • চার উইকেট নিয়ে বাংলাদেশের দুর্দান্ত সেশন
    প্রথম দিন বিকেলে অগোছালো বোলিংয়ের হতাশা অনেকটাই কেটে গেল দ্বিতীয় দিন সকালে। পেস-স্পিন, দুটিতেই বোলিং হলো আঁটসাঁট, প্রতিফলন পড়ল পরিকল্পনার। মাঠে শরীরী ভাষা দেখা গেল উজ্জীবিত। মিলল পুরস্কারও। এক সেশনে চার উইকেট নিয়ে বাংলাদেশ নাড়িয়ে দিল ওয়েস্ট ইন্ডিজকে।
  • ‘খালেদকে এখনও অনেক উন্নতি করতে হবে’
    ৮৪ রানের সহজ লক্ষ্য। সেটির পিছু ছুটতে গিয়ে শুরুতেই তিন দফায় হোঁচট ওয়েস্ট ইন্ডিজের! তিনটি উইকেটই সৈয়দ খালেদ আহমেদের। এই ইনিংসেই শুধু নন, বাংলাদেশের দীর্ঘদেহী পেসার প্রথম ইনিংসে আউট করেন ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ দুই স্কোরারকে। তবে এই টেস্টে তার বোলিংয়ে সন্তুষ্ট হলেও কোচ রাসেল ডমিঙ্গো বললেন, আরও অনেক ধারাবাহিক হতে হবে এই পেসারকে।
  • উইন্ডিজের চাই ৩৫ রান, বাংলাদেশের ৭ উইকেট
    নতুন বলে ক‍্যারিবিয়ানদের যেন কাঁপিয়ে দিলেন সৈয়দ খালেদ আহমেদ। তবে এগিয়ে আসতে পারলেন না অ‍ন‍্য বোলাররা। সুযোগে প্রতিরোধ গড়লেন জন ক‍্যাম্পবেল ও জার্মেইন ব্ল‍্যাকউড। তাদের ব‍্যাটে প্রথম টেস্টে জয়ের পথে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।
  • টেস্ট পাঁচ দিনে নিয়ে জয়ের আশায় বাংলাদেশ
    ম্যাচের দুই দিন মোটে গড়িয়েছে। দুই ইনিংসের বেশি হয়ে গেছে এতেই। শেষ দিন এখনও অনেক দূরের পথ। প্রথম ইনিংসের যা বাস্তবতা, তাতে বাংলাদেশের সামনে ইনিংস পরাজয়ের চোখরাঙানি আছে এখনও। অথচ টেস্ট পাঁচ দিন পর্যন্ত টেনে নেওয়া এবং জয়ের আশাও করছে বাংলাদেশ। সৈয়দ খালেদ আহমেদের দাবি অন্তত এমনটিই।
  • তাসকিনের অভাব অনুভব করছেন ডোনাল্ড
    কাঁধের চোটে দক্ষিণ আফ্রিকা সফরের মাঝপথে দেশে ফেরার পর থেকে মাঠের বাইরে আছেন তাসকিন আহমেদ। গতি, আগ্রাসন আর কার্যকারিতার জন‍্য এই পেসারের কথা খুব মনে পড়ছে অ‍্যালান ডোনাল্ডের।
  • ইবাদত, খালেদকে আরও দায়িত্ব নিতে বললেন লিটন
    মিরপুরের উইকেটে দ্বিতীয় দিনও পেসারদের জন্য ছিল বেশ সহায়তা। তাই ইবাদত হোসেন ও সৈয়দ খালেদ আহমেদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সুযোগ দেখেন লিটন দাস। প্রথম ইনিংসে লিড নিতে এই কিপার-ব্যাটসম্যান চান, দুই পেসার আরেকটু বেশি দায়িত্ব নিক।
  • মিরপুরে মুমিনুলের পেস ভরসা ইবাদত-খালেদ
    “এমনও হতে পারে যে তিন পেসারও খেলতে পারে’, বেশ গম্ভীর কণ্ঠেই বললেন মুমিনুল হক। তবে হেসে ফেললেন পরমুহূর্তেই। বাংলাদেশ অধিনায়ক নিজেও জানেন, তার কথা অবাস্তব। একাদশে তিন পেসার থাকার ন্যূনতম সম্ভাবনাও নেই। মিরপুরে এক পেসার নিয়েও তো খেলেছে বাংলাদেশ। তবে এবার শ্রীলঙ্কার বিপক্ষে দুই পেসার খেলবে এবং কোন দুই পেসার, তা অনেকটাই নিশ্চিত করে দিলেন মুমিনুল।
  • পেসারদের পারফরম্যান্সে খুশি নন অধিনায়ক
    সাকিব আল হাসান, তাইজুল ইসলাম ও নাঈম হাসান চেষ্টা করেছেন সাধ‍্য মতো। স্পিন ত্রয়ীর কাছে এর চেয়ে বেশি কিছু চাওয়ার নেই মুমিনুল হকের। তবে চট্টগ্রাম টেস্টে পেসারদের আরও ভালো করার সুযোগ ছিল বলে মনে করেন বাংলাদেশ অধিনায়ক। তার মতে, শরিফুল ইসলাম ও সৈয়দ খালেদ আহমেদ আরেকটু ভালো লেংথে বোলিং করলে বাংলাদেশের সম্ভাবনা আরেকটু বাড়ত।
  • ইবাদত ও খালেদকে দেখে চমকে গিয়েছিলেন ডোনাল্ড
    রান আপে ছন্দময় ছুটে চলা আর শেষ দিকে একটু লাফ। সাবলীল বোলিং অ্যাকশনে আগ্রাসী সব ডেলিভারি। গতিময় গোলায় একসময় কত বিস্ময় জন্ম দিয়েছেন অ্যালান ডোনাল্ড! তার নতুন বলের সফল জুটি শন পোলক, তার নানা সময়ের সতীর্থ মাখায়া এনটিনি, ফ্যানি ডি ভিলিয়ার্সের মতো পেসারদের কত কীর্তির স্বাক্ষীও তিনি। সেই ডোনাল্ডকেই কিনা বড় বিস্ময় উপহার দিয়েছেন বাংলাদেশের দুই পেসার ইবাদত হোসেন ও সৈয়দ খালেদ আহমেদ!
  • ভেরেইনাকে বল ছুঁড়ে মারায় খালেদের শাস্তি
    আগ্রাসী মনোভাব দেখাতে গিয়ে বিপাকে পড়লেন খালেদ আহমেদ। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান কাইল ভেরেইনার দিকে বল ছুঁড়ে মারায় শাস্তি পেতে হলো বাংলাদেশের এই পেসারকে।
  • খালেদের ৪ উইকেটে ৩৬৭ রানে থামল দ. আফ্রিকা
    ৩০০ থেকে ৩২০ রানের মধ্যে দক্ষিণ আফ্রিকাকে থামানোর লক্ষ‍্যে বাংলাদেশ দিনের শুরুটা করে দুর্দান্ত। খালেদ আহমেদের দারুণ বোলিংয়ে আশা জাগায় সেই লক্ষ্য অর্জনের। লোয়ার অর্ডারের প্রতিরোধে শেষ পর্যন্ত অবশ্য সাড়ে তিনশ ছাড়িয়ে গেছে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ।
  • অলরাউন্ড সাকিব আর মুজিবের স্পিনে বরিশালের জয়
    যে মাঠে ১৭৫ রানও নিরাপদ নয়, সেখানেই স্রেফ ১৪৫ রানের পুঁজি। ম্যাচের ভাগ্য গড়া হতে পারত ওখানেই। কিন্তু সাকিব আল হাসান, মুজিব উর রহমানরা দেখালেন, শেষের আগে শেষ বলে কিছু নেই। স্পিন জাদুতে দুজন এমন ধাঁধায় ফেলে দিলেন খুলনা টাইগার্সের টপ অর্ডারকে, পরে আর তারা আলোর দেখা পেল না ইয়াসির আলি চৌধুরির দুর্দান্ত ইনিংসেও।
  • মেঘলা দিনেও পেসারদের নখদন্তহীন বোলিং
    টস হারটা বাংলাদেশের জন্য হতে পারত আশীর্বাদ। পাকিস্তান আগে ব্যাটিং নেওয়ার পরপরই কন্ডিশন হয়ে গেল অনেকটা পেস সহায়ক। প্রথম দিন খেলা শুরুর আগে থেকেই আকাশে কালো মেঘের আনাগোনা। উইকেটে শুরুর আর্দ্রতা তো ছিলই। দ্বিতীয় দিনে আবহাওয়া পুরোপুরি স্যাঁতস্যাঁতে। কিন্তু কন্ডিশনকে পাশে পেলেই শুধু হয় না, কাজে লাগাতেও জানতে হয়! এখানেই পুরোপুরি ব্যর্থ বাংলাদেশের দুই পেসার ইবাদত হোসেন চৌধুরি ও সৈয়দ খালেদ আহমেদ।
  • টেস্ট শুরুর আগের সন্ধ্যায় দলে আরও ২ পেসার
    পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট শুরুর আগের সন্ধ্যায় বাংলাদেশের স্কোয়াড ১৫ জন থেকে বেড়ে হয়ে গেল ১৭। হুট করেই দলে নেওয়া হলো সৈয়দ খালেদ আহমেদ ও শহিদুল ইসলামকে। প্রস্তুতিতে সহায়তার জন্য এই দুই পেসার দলের সঙ্গেই ছিলেন জৈব-সুরক্ষা বলয়ে। চট্টগ্রামে অনুশীলনও করেছেন দলের সঙ্গে। তাদেরকে এবার যোগ করা হলো মূল স্কোয়াডে।
  • করোনাভাইরাস: সিলেটের একগাদা ক্রিকেটার আক্রান্ত
    জাতীয় লিগের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে কক্সবাজারে ঢাকা বিভাগের বিপক্ষে খেলছে সিলেট বিভাগ। তবে সোমবার শুরু হওয়ার ম্যাচটির একাদশ দাঁড় করাতেই গলদঘর্ম অবস্থা সিলেটের ম্যানেজমেন্টের। মাঠের ১১ জনের বাইরে আর কোনো ক্রিকেটার এই মুহূর্তে নেই সিলেটের স্কোয়াডে। আগে থেকেই করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন একজন ক্রিকেটার, নতুন করে শনাক্ত হয়েছে দলটির আরও ৫ ক্রিকেটার।
  • টেস্টের চূড়ান্ত স্কোয়াডে নেই খালেদ-সোহান
    বিসিবি একাদশের হয়ে তিন দিনের ম্যাচে দুর্দান্ত বোলিং করলেও শেষ পর্যন্ত ভাগ্যের শিকে ছিঁড়ল না সৈয়দ খালেদ আহমেদের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের চূড়ান্ত দলে জায়গা হয়নি এই পেসারের। প্রাথমিক দলে থাকাদের মধ্যে মূল দলে নেই আরেক জন, কিপার-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান।
  • প্রস্তুতি ম্যাচের দলে সোহান-খালেদ-সাদমান
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচের দলে নেই প্রতিষ্ঠিত কোনো অফ স্পিনার কিংবা বাঁহাতি স্পিনার। টেস্ট সিরিজের প্রাথমিক দলে থাকা পাঁচ জন জায়গা পেয়েছেন ১৪ সদস্যের দলে।
  • ছিটকে গেলেন শফিউল, বদলি খালেদ
    বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে দলের প্রথম দুই ম্যাচের পর একাদশের বাইরে ছিলেন শফিউল ইসলাম। এবার তিনি ছিটকে গেলেন জেমকন খুলনার স্কোয়াডের বাইরে। চোটে টুর্নামেন্ট শেষ হয়ে গেছে অভিজ্ঞ এই পেসারের। তার বদলি হিসেবে নেওয়া হয়েছে সৈয়দ খালেদ আহমেদকে।
  • ইংল্যান্ডের আর্চার, অস্ট্রেলিয়ার স্টার্ক, ভারতের বুমরাহ, বাংলাদেশের কে?
    বিশ্বের অনেক দলের বোলিং আক্রমণেই তুরুপের তাস থাকেন কেউ একজন। ইনিংসের শুরুতে, মাঝে কিংবা শেষে, উইকেট শিকারের প্রয়োজনে বা ব্যাটসম্যানকে ভড়কে দিতে, বল তুলে দেওয়া হয় তার হাতে। বাংলাদেশ দলেও তেমন কাউকে খুঁজছেন রাসেল ডমিঙ্গো। জাতীয় দলের প্রধান কোচের নজর আপাতত তাসকিন আহমেদ ও সৈয়দ খালেদ আহমেদের দিকে।
  • একক অনুশীলনে শুরু মাঠে ফেরার প্রস্তুতি
    মোহাম্মদ মিঠুন ব্যাটিং শেষ করার ২০ মিনিট পর অনুশীলন শুরুর কথা ছিল মুশফিকুর রহিমের। তবে অতোটা সময় অপেক্ষা না করে তিনি মাঠে চলে এলেন সাত সকালে। নির্ধারিত সময়ের তিন ঘণ্টা আগে সাড়ে আটটায় শুরু করলেন রানিং। শুরু হলো বিসিবির তত্ত্বাবধানে ক্রিকেটারদের একক পর্যায়ের অনুশীলন। শুরুর দিনে ক্রিকেটাররা জানালেন, মাঠে ফিরতে কতটা উন্মুখ তারা।
  • মাঠে ফেরার লড়াইয়ে পেসার খালেদ
    দলকে প্রথম স্তরে ওঠানোর লড়াইয়ে নামার আগে সিলেটের ক্রিকেটাররা যখন শেষ সময়ের প্রস্তুতি নিচ্ছেন তখন সৈয়দ খালেদ আহমেদ মিরপুরে ঘাম ঝরাচ্ছেন আরেক লড়াইয়ে। পুরোপুরি ফিট হয়ে ডিসেম্বরে হতে যাওয়া বিপিএল দিয়ে মাঠে ফিরতে চান এই পেসার।
  • কেন্দ্রীয় চুক্তিতে ফিরলেন ইমরুল
    জাতীয় দলে জায়গা হারানো ইমরুল কায়েস ফিরেছেন বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে। প্রথমবারের মতো কেন্দ্রীয় চুক্তিতে এসেছেন আবু জায়েদ, নাঈম হাসান, মোহাম্মদ সাইফ উদ্দিন ও সৈয়দ খালেদ আহমেদ।
  • ইমার্জিং কাপের বাংলাদেশ দলে খালেদ-নাঈম
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের দলে থাকা সৈয়দ খালেদ আহমেদ ও নাঈম হাসান জায়গা পেয়েছেন ইমার্জিং এশিয়া কাপের বাংলাদেশ দলে। টুর্নামেন্টে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন জাতীয় দল থেকে বাদ পড়া কিপার ব্যাটসম্যান নুরুল হাসান সোহান।
  • খালেদকে নিয়ে অধিনায়কের অনেক আশা
    টেস্ট অভিষেকে উইকেটশূন্য সৈয়দ খালেদ আহমেদ পাশে পেয়েছেন মাহমুদউল্লাহকে। অধিনায়ক মনে করেন, বাংলাদেশের ক্রিকেটে ভবিষ্যৎ উজ্জ্বল ডানহাতি এই পেসারের।
  • সাব্বিরের ভূমিকায় আরিফুল, গতির জন্য খালেদ
    টার্নিং উইকেট, টিকে থাকতেই ব্যাটসম্যানদের হাঁসফাঁস অবস্থা। পাল্টা আক্রমণে দ্রুত কিছু রান তখন হয়ে উঠতে পারে মহামূল্য। যে ভূমিকায় আগে টেস্ট দলে নেওয়া হয়েছিল সাব্বির রহমানকে, সেই একই ভাবনায় এবার জায়গা পেলেন আরিফুল হক। পেসার সৈয়দ খালেদ আহমেদকে দলে নেওয়ার অন্যতম কারণ তার গতি।
  • খালেদের তোপে সিলেটের নাটকীয় জয়
    ঢাকা মেট্রোর বিপক্ষে যেন নিজেকে ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতায় মেতেছিলেন সৈয়দ খালেদ আহমেদ। প্রথম ইনিংসে ছাড়িয়ে গেলেন নিজের আগের সেরা বোলিং। দ্বিতীয় ইনিংসে আবার তার সেরা বোলিংয়ের রেকর্ড লিখলেন নতুন করে। ডানহাতি এই পেসারের ক্যারিয়ার সেরা বোলিংয়ে বারবার রঙ পাল্টানো ম্যাচে ৩ রানের নাটকীয় জয় পেয়েছে সিলেট। 
  • টেস্ট দলে প্রথমবার আরিফুল, খালেদ, মিঠুন ও অপু
    ওয়ানডে দলের সঙ্গে আছেন, ঘুরছেন, অনুশীলন করছেন। এখনও অভিষেকের সুযোগ হয়নি। তার আগেই টেস্ট দলেও ডাক পেয়ে গেলেন আরিফুল হক। এই অলরাউন্ডারের সঙ্গে জিম্বাবুয়ে সিরিজের টেস্ট দলে ডাক পেয়েছেন পেসার সৈয়দ খালেদ আহমেদ এবং ওয়ানডে দলে ক্রমেই উজ্জ্বল হতে থাকা মোহাম্মদ মিঠুন ও নাজমুল ইসলাম অপু।
  • খালেদের পর অনিকের ৫ উইকেট
    ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো পাঁচ উইকেট নিয়ে সিলেটকে প্রথম ইনিংসে লিড এনে দিলেন সৈয়দ খালেদ আহমেদ। দারুণ বোলিংয়ে ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট নিয়ে ঢাকা মেট্রোর লক্ষ্যটা দুইশ রানের নিচে রেখেছেন তরুণ বাঁহাতি পেসার কাজী অনিক।
  • শেষ দিনে মুমিনুলের সেঞ্চুরি
    প্রথম ইনিংসে শূন্য রানে ফেরা মুমিনুল হক দ্বিতীয় ইনিংসে করেছেন সেঞ্চুরি। অধিনায়কের দৃঢ়তায় উত্তরাঞ্চলের সঙ্গে ম্যাচ ড্র করেছে পূর্বাঞ্চল।
  • শেষ জুটির দৃঢ়তায় পূর্বাঞ্চলের লিড
    শফিউল ইসলাম ও ফরহাদ রেজার সাথে উইকেট শিকারে আরিফুল হকও যোগ দেওয়ায় লিডের আশা জাগায় উত্তরাঞ্চল। কিন্তু দশম উইকেটে দারুণ এক জুটিতে পূর্বাঞ্চলকে লিড এনে দিয়েছেন ক্যারিয়ার সেরা ব্যাটিং করা মেহেদি হাসান রানা ও খালেদ আহমেদ।