• ওয়ার্নের সঙ্গে বন্ধুত্বের গল্প শোনালেন ক্লার্ক
    কতভাবেই না পাশে ছিলেন শেন ওয়ার্ন। মাঠে যেমন, মাঠের বাইরেও তেমন। বয়সের এক যুগের ব্যবধান থাকলেও হয়ে ওঠেছিলেন বন্ধু। ক্রিকেটে খুব বেশি চল না থাকলেও নিজের জার্সি নম্বরটা দিয়ে দিয়েছিলেন তরুণ ব্যাটসম্যানকে। লেগ স্পিন জাদুকরের মৃত্যুতে এমন কত স্মৃতি এসে ভীড় করছে মাইকেল ক্লার্কের মনে। অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী অধিনায়ক নিজের কলামে তুলে ধরলেন এর একটা অংশ।
  • ক্লার্ক-স্যান্টনার ঝড়ে চ্যাম্পিয়ন নর্দার্ন ব্রেভ
    প্রথম চার ব্যাটসম্যানের তিন জনই ফিরে গেলেন এক অঙ্কে। তবে ওপেনার ক্যাটিনি ক্লার্কের ব্যাটে উঠল ঝড়। সঙ্গে মিচেল স্যান্টনারের বিস্ফোরক ইনিংসে রেকর্ড সংগ্রহ গড়ল নর্দার্ন ব্রেভ। সুপার স্ম্যাশে নিজেদের সর্বোচ্চ পুঁজি গড়ার পর বোলারদের নৈপুণ্যে কেন্টারবুরি কিংসকে সহজেই হারিয়ে শিরোপা জিতল নর্দার্ন ব্রেভ।
  • ‘ডাবল সেঞ্চুরি, ট্রিপল সেঞ্চুরিও করতে পারে পান্ত’
    রিশাভ পান্তকে একাদশে জায়গা দেওয়ার ক্ষেত্রে প্রায়ই ধন্দে পড়তে হয় ভারতীয় দলকে। উইকেটের সামনে ঝড় তুলে তিনি ম্যাচ জেতাতে পারেন যেমন, উইকেটের পেছনে ক্যাচ ছেড়ে ম্যাচ হারাতেও যে পারেন! মাইকেল ক্লার্ক অবশ্য এখানে ভাবার কিছু দেখেন না। ব্যাটসম্যান পান্ত এতটাই দুর্দান্ত যে দু-একটি ক্যাচ ছাড়লেও সেটিকে পাত্তা দেওয়ার কিছু দেখেন না সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক।
  • ‘অর্ডার অব অস্ট্রেলিয়া’ পেলেন ক্লার্ক
    পূর্বসূরি অনেকের সঙ্গে এবার যোগ হলো মাইকেল ক্লার্কের নাম। সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক পেয়েছেন ‘অর্ডার অব অস্ট্রেলিয়া’ খেতাব। ব্রিটিশ রানীর জন্মদিনে এই খেতাব দেওয়া হয় অস্ট্রেলিয়ার নাগরিক ও অন্যদের।
  • ক্লার্কের মন্তব্যের কড়া জবাব পেইনের
    আইপিএলের রমরমা চুক্তির কারণে বিরাট কোহলিদের ‘স্লেজ’ করতে ভয় পায় অস্ট্রেলিয়ানরা- মাইকেল ক্লার্কের করা এমন মন্তব্যের কড়া জবাব দিয়েছেন টিম পেইন। সতীর্থদের পক্ষ নিয়ে অস্ট্রেলিয়ান টেস্ট অধিনায়ক বলেছেন, ব্যাট-বল হাতে অস্ট্রেলিয়ার হয়ে যেকোনো মূল্যে জিততে মাঠে নামেন সবাই।
  • ক্লার্কের সেরা সাতে অস্ট্রেলিয়ার একজন, ভারতের দুই
    এক যুগের বেশি আন্তর্জাতিক ক্যারিয়ার। ক্রিকেট বিশ্বের নানা প্রান্তে প্রায় চারশ আন্তর্জাতিক ম্যাচ। দারুণ সমৃদ্ধ ক্যারিয়ারে অনেক অনেক গ্রেট ব্যাটসম্যানের সঙ্গে ও বিপক্ষে খেলেছেন মাইকেল ক্লার্ক। তাদের মধ্য থেকে নিজের পছন্দের সাত ব্যাটসম্যানকে বেছে নিয়েছেন সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক। তার নিজের দেশ থেকে সেই তালিকায় জায়গা পেয়েছেন কেবল রিকি পন্টিং।
  • ‘কোহলিদের স্লেজ করতে ভয় পায় অস্ট্রেলিয়ানরা’
    আগ্রাসন যেমন ক্রিকেটে, তেমনি থাকে শরীরী ভাষায়ও। অস্ট্রেলিয়ান ক্রিকেটের চিরায়ত চরিত্র এটি। মাঠে তাদের মুখের কথাও অনেক সময় তোপ হয়ে গুঁড়িয়ে দেয় প্রতিপক্ষকে। তবে প্রতিপক্ষ যখন ভারত, এই সময়ের অস্ট্রেলিয়া তখন হয়ে যায় একান্ত বাধ্যগত! বাইরের কেউ নন, অস্ট্রেলিয়ারই সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক করছেন এমন মন্তব্য।
  • কামিন্সকে অস্ট্রেলিয়ার নেতৃত্বে চান ক্লার্ক
    ভবিষ্যৎ টেস্ট অধিনায়ক নিয়ে অনেক দিন ধরেই আলোচনা চলছে অস্ট্রেলিয়ার সাবেকদের মাঝে। এতে নতুন মাত্রা যোগ করলেন মাইকেল ক্লার্ক। বিশ্বকাপজয়ী এই অধিনায়কের বিশ্বাস, তিন সংস্করণেই নেতৃত্ব দেওয়ার সামর্থ্য আছে প্যাট কামিন্সের।