• কোহলির কাছে ওয়েডের ‘আত্মসমর্পণ’
    ব্যাট-বলের স্কিল যেমন, তেমনি অস্ট্রেলিয়ানদের বড় অস্ত্র বরাবরই মনে করা হয় তাদের মুখ। মাঠে কথার তোপ ছুঁড়ে অনেক সময়ই তারা মানসিকভাবে ঘায়েল করে প্রতিপক্ষকে। সেই অস্ট্রেলিয়াই এখন শঙ্কিত ভারতীয়দের কথার বান নিয়ে! এই অস্ত্র ব্যবহারে বিরাট কোহলি ও তার দল এতটাই ‘চতুর’ যে, তাদের সঙ্গে কথার লড়াইয়ে জড়াতেই চান না অস্ট্রেলিয়ান কিপার-ব্যাটসম্যান ম্যাথু ওয়েড।
  • সৌরভ-পন্টিংদের ছাড়িয়ে, টেন্ডুলকারের পাশে কোহলি
    ১২ বছর! হ্যাঁ, একজনের ব্যাটে এক বছরে হাজার রান দেখতে ওয়ানডে ক্রিকেটকে অপেক্ষায় থাকতে হয়েছে এক যুগ। ১৯৮৩ সালে ডেভিড গাওয়ার গড়েছিলেন সেই ইতিহাস। সময়ের পরিক্রমায় এই মাইলফলক এখন হয়ে উঠেছে নিয়মিত দৃশ্য। এই ২০১৯ সালেই ওয়ানডেতে হাজার রান করেছেন ৬ জন। তাদের মধ্যে একটি নাম ছিল অবধারিতই, বিরাট কোহলি। ওয়ানডে ক্রিকেটের অনেক রেকর্ড গুঁড়িয়ে এগিয়ে চলা ব্যাটসম্যান এই বছরের হাজার রানে ছুঁয়েছেন আরেকটি রেকর্ড।
  • শেবাগের ৮ বছর পর কোহলির ‘গোল্ডেন’
    তার ব্যাটে রানের স্রোত দেখতেই অভ্যস্ত সবাই। তবে তিনিও যে মানুষ, সেটির প্রমাণ হিসেবেই যেন মাঝেমধ্যে শূন্য রানে আউট হন বিরাট কোহলি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বুধবার আউট হয়েছেন তিনি প্রথম বলেই। ৫০ ওভারের ক্রিকেটে কোনো ভারতীয় অধিনায়কের এই অভিজ্ঞতা হলো ৮ বছর পর।
  • বাংলাদেশকে টেস্টে উন্নতির পথ দেখালেন কোহলি
    বিস্তারিত না জানলেও বাংলাদেশের ক্রিকেট সম্পর্কে জানাশোনা আছে বিরাট কোহলির। সেই ধারণা থেকেই টেস্টে উন্নতির জন্য কিছু পরামর্শ দিলেন ভারত অধিনায়ক। জানালেন নিজের অভিজ্ঞতা। কিভাবে আর্থিক নিরাপত্তা নিশ্চিত করে টেস্ট খেলোয়াড়দের কেবল খেলার দিকে মনোযোগী রেখেছে ভারত।
  • নেট নিয়ে কোহলির আক্ষেপ ও ভালো লাগা
    জাতীয় দলের ক্রিকেটাররা ছিলেন ধরা ছোঁয়ার বাইরে। রঞ্জি ট্রফির ক্রিকেটারদের নেট সেশন দেখতে পারাও ছিল বড় ব্যাপার। এখন তো সব অনেক সহজলভ্য হয়ে গেছে। ছোটবেলার কথা মনে করে আক্ষেপ ঝরল বিরাট কোহলির কণ্ঠে। কিশোর-তরুণ ক্রিকেটাররা যে এখন সুযোগ পাচ্ছেন সেটা ভালো লাগছে ভারত অধিনায়কের।  
  • ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্টে আবার শীর্ষে কোহলি
    প্রথম টেস্টের পর একবার অর্জন করছিলেন ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট। সেটিকে ছাড়িয়ে এবার নতুন উচ্চতায় উঠলেন বিরাট কোহলি। ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট নিয়ে পুনরুদ্ধার করলেন আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান।
  • অতীতের দুঃস্বপ্ন চাপা দিয়ে কোহলির অসাধারণ ফেরা
    ৫ টেস্ট, ১৩৪ রান, গড় ১৩.৪০। ২০১৪ সালের ইংল্যান্ড সফরে বিরাট কোহলির পরিসংখ্যান। গত চার বছরে নিজেকে নিয়ে গেছেন অন্য উচ্চতায়। কিন্তু উজ্জ্বল ক্যারিয়ারে একমাত্র দাগ হয়ে ছিল ওই সংখ্যাগুলো। এবার প্রথম ইনিংসেই যেন মাটিচাপা দিলেন সেবারের বিভীষিকা। ইংলিশ পেসারদের সুইং বোলিংয়ে যখন কাঁপছে দল, ব্যাটিং মাস্টারক্লাস দেখিয়ে ভারতীয় অধিনায়ক খেললেন ক্যারিয়ারের অন্যতম সেরা ইনিংস।