• কোহলি-আনুশকার ঘরে এলো কন্যা সন্তান
    সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন বিরাট কোহলি ও ভারতের জনপ্রিয় অভিনেত্রী আনুশকা শর্মার কোলজুড়ে এসেছে কন্যা সন্তান।
  • টি-টোয়েন্টির দশকসেরা রশিদ, ওয়ানডেতে কোহলি
    আইসিসির দশকসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। টি-টোয়েন্টির দশকসেরা আফগান লেগ স্পিনার রশিদ খান।
  • দশকসেরা কোহলি, টেস্টের সেরা স্মিথ
    গত কয়েক বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটে ধারাবাহিক পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ আইসিসির দশকসেরা ক্রিকেটারের পুরস্কার স্যার গ্যারফিল্ড সোবার্স অ্যাওয়ার্ড জিতেছেন বিরাট কোহলি। টেস্টের দশকসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন সময়ের আরেক সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ।
  • ‘কোহলি অধিনায়ক থাকবে যতদিন সে চায়’
    সীমিত ওভারের ক্রিকেটে বিরাট কোহলির নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠছে বেশ কিছুদিন ধরেই। এবার আতশ কাঁচের নিচে পড়েছে তার টেস্ট অধিনায়কত্বও। তবে অস্ট্রেলিয়ান কিংবদন্তি রিকি পন্টিংয়ের ধারণা, কোহলি নিজে থেকে না চাইলে তাকে অধিনায়কত্ব থেকে সরানো হবে না।
  • দশকসেরা টেস্ট দলের নেতৃত্বে কোহলি, টি-টোয়েন্টির ধোনি
    আইসিসির দশকসেরা ওয়ানডে একাদশের পাশাপাশি টি-টোয়েন্টিতেও নেতা হিসেবে বেছে নেওয়া হয়েছে মহেন্দ্র সিং ধোনিকে। আর টেস্ট অধিনায়ক করা হয়েছে বিরাট কোহলিকে।
  • কোহলিকে ‘সরি’ বলেছিলেন রাহানে
    দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অলআউট হওয়ার পর আড়ালে চলে গেছে বাকি সবকিছু। কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টে ভারতের প্রথম ইনিংসেও ছিল আলোচিত এক ঘটনা। অজিঙ্কা রাহানের সঙ্গে ভুল বোঝাবুঝিতে বিরাট কোহলির রান আউট বেশ আলোচনার খোরাক জুগিয়েছিল। রাহানে জানালেন, দিনের খেলা শেষে তিনি দুঃখপ্রকাশ করেছিলেন কোহলির কাছে।
  • ‘কোহলি ছুটি পেলে নাটরাজন কেন নয়’, প্রশ্ন গাভাস্কারের
    সন্তান জন্মের সময় স্ত্রীর পাশে থাকতে ছুটি পেয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। অথচ থাঙ্গারাসু নাটরাজন নভেম্বরের শুরুতে বাবা হলেও এখনও দেখতে পারেননি সন্তানের মুখ। এই পেসারকে অস্ট্রেলিয়াতে থেকে যেতে হয়েছে স্রেফ নেট বোলার হিসেবে। ভারতের টিম ম্যানেজমেন্ট এভাবেই বৈষম্যমূল্যক আচরণ করছে বলে অভিযোগ করলেন সুনিল গাভাস্কার। এমনকি রবিচন্দ্রন অশ্বিনের মতো সিনিয়র ক্রিকেটারও টিম ম্যানেজমেন্টের দ্বৈত নীতির শিকার বলে মনে করেন ভারতের কিংবদন্তি এই ব্যাটসম্যান।
  • সেরা পাঁচে ফিরলেন হেইজেলউড
    ভারতের বিপক্ষে অ্যাডিলেইড টেস্টে দুর্দান্ত বোলিংয়ের পুরস্কার পেলেন জশ হেইজেলউড। প্রায় তিন বছর পর আইসিসি টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে ফিরেছেন এই অস্ট্রেলিয়ান পেসার।
  • কোহলির কাঠগড়ায় ব্যাটসম্যানদের মানসিকতা
    প্রথম ধাপে এগিয়ে থাকা ভারত দ্বিতীয় ইনিংসে মুখ থুবড়ে পড়ল অস্ট্রেলিয়ান দুই পেসারের সামনে। নিজেদের টেস্ট ইতিহাসের সর্বনিম্ন রানে অলআউটের এই বিব্রতকর অভিজ্ঞতার জন্য দলের ব্যাটসম্যানদের মানসিকতাকে দুষছেন বিরাট কোহলি। ভারত অধিনায়কের মতে, রান তোলার লক্ষ্যই কাল হয়েছে তাদের জন্য।
  • গোলাপি বলে ভারত-অস্ট্রেলিয়ার জমজমাট লড়াই
    মন্থর, একটু বাড়তি বাউন্স থাকা উইকেটে সারা দিন দারুণ বোলিং করে গেলেন অস্ট্রেলিয়ার বোলাররা। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞতায় জবাব দিলেন ভারতীয় ব্যাটসম্যানরা। গোলাপি বলের টেস্টের প্রথম দিনে অ্যাডিলেইডে দেখা গেল ব্যাট-বলের জমজমাট লড়াই।
  • কোভিড বদলে দিয়েছে কোহলির ক্রিকেট দর্শন
    কোভিড মহামারীর বছরে বদলে গেছে অনেকর জীবন। বদলেছে চারপাশ। পরিবর্তন এসেছে অনেকের মনোজগতেও। বিরাট কোহলি যেমন উপলব্ধি করেছেন ক্রিকেটের একটি বাস্তবতা। নিজের আগ্রাসী রূপ মেলে ধরতে কখনোই পিছপা হন না যিনি, সেই কোহলির কাছেই এখন অতি আগ্রাসী হওয়াকে মনে হচ্ছে অর্থহীন।
  • টেস্ট র‍্যাঙ্কিংয়ে অবনতি উইলিয়ামসনের
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্ট না খেলায় র‍্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে কেন উইলিয়ামসনের। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের ‍র‍্যাঙ্কিংয়ে এক ধাপ নিচে নেমে গেছেন নিউ জিল্যান্ড অধিনায়ক, আছেন তিনে।
  • হেরে যাওয়া ম্যাচে ভারতের শাস্তি
    অস্ট্রেলিয়ার বিপক্ষে সীমিত ওভারের সিরিজে আরও একবার শাস্তি পেল ভারত। তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে মন্থর ওভার রেটের জন্য জরিমানা করা হয়েছে বিরাট কোহলির দলকে।
  • কোহলিকে থামিয়ে হোয়াইটওয়াশ এড়াল অস্ট্রেলিয়া
    ভারতের জয়ের আশা বেঁচে ছিল বিরাট কোহলির ব্যাটে। দুর্দান্ত খেলতে থাকা এই ব্যাটসম্যানকে থামিয়ে ম্যাচ নিজেদের দিকে ঘুরিয়ে দিলেন অ্যান্ড্রু টাই। রোমাঞ্চ ছড়ানো ম্যাচটি শেষ পর্যন্ত জিতে নিল অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টি সিরিজে এড়াল হোয়াইটওয়াশ।
  • কোহলির আগামী ৫ বছরের ভরসা পান্ডিয়া
    চোটের কারণে অলরাউন্ড ভূমিকা আপাতত বাদ। তবে অস্ট্রেলিয়া সফরে ব্যাট হাতেই ম্যাচের পর ম্যাচ ভারতের নায়ক হার্দিক পান্ডিয়া। তার দুর্দান্ত ব্যাটিংয়ে মুগ্ধ অধিনায়ক বিরাট কোহলি বলছেন, আগামী ৪-৫ বছর পান্ডিয়ার ওপর ভরসা রাখতে পারে ভারত।
  • রোহিত নয়, কোহলিকেই চান লক্ষণ-কুম্বলে
    রোহিত শর্মা দারুণ অধিনায়ক, কিন্তু বিরাট কোহলিও তো দুর্দান্ত! ভিভিএস লক্ষণ ও অনিল কুম্বলের ভাবনা এমনই। ভালো বিকল্প থাকা মানেই পরিবর্তন জরুরি, তা মনে করেন না ভারতের দুই সাবেক ক্রিকেটার। কোহলির জায়গায় রোহিতকে নেতৃত্বে আনার কোনো প্রয়োজন দেখছেন না এই দুই গ্রেট।
  • কোহলির দীর্ঘতম সেঞ্চুরি খরা
    মিচেল সোয়েপসনকে ফিরতি ক্যাচ দিয়ে ৯ রানেই বিদায়। সেঞ্চুরিবিহীন আরেকটি ইনিংস। বিরাট কোহলি পেলেন অনাকাঙ্ক্ষিত এক নতুন স্বাদ। আন্তর্জাতিক ক্যারিয়ারে এমন সেঞ্চুরি খরা আগে কখনও আসেনি কোহলির।
  • টেন্ডুলকারকে ছাড়িয়ে ১২ হাজারে দ্রুততম কোহলি
    আরও একটি মাইলফলকে অনেকটা ব্যবধানে শচিন টেন্ডুলকারকে পেছনে ফেললেন বিরাট কোহলি। কিংবদন্তি ভারতীয় ব্যাটসম্যানকে ছাড়িয়ে ওয়ানডেতে দ্রুততম ১২ হাজার রানের রেকর্ড নিজের করে নিলেন ভারতের এখনকার অধিনায়ক।
  • কোহলির অধিনায়কত্ব মাথায় ঢুকছে না গম্ভিরের
    কিছুদিন ধরেই টি-টোয়েন্টিতে বিরাট কোহলির নেতৃত্বের তীব্র সমালোচনা করে আসছেন গৌতম গম্ভির। এবার সাবেক এই ভারতীয় ব্যাটসম্যানের মনে হচ্ছে, ওয়ানডে ক্রিকেটে টি-টোয়েন্টির মতো অধিনায়কত্ব করছেন কোহলি। গম্ভির বুঝেই উঠতে পারছেন না কোহলির ভাবনার ধরন।
  • রোহিতের চোট নিয়ে ধোঁয়াশায় বিরক্ত কোহলি
    রোহিত শর্মার চোট-সমস্যা নিয়ে নানামুখী গুঞ্জনে এত দিন চুপ থাকা বিরাট কোহলি অবশেষে মুখ খুললেন। দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যানের ফিটনেস ঘিরে লম্বা সময় ধরে থাকা ধোঁয়াশায় বেশ বিরক্ত ভারত অধিনায়ক।
  • আইসিসির দশক সেরার মনোনয়নে কোহলির আধিপত্য
    গত কয়েক বছর ধরেই ক্রিকেট বিশ্বের সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যানদের একজন বিরাট কোহলি। আইসিসির দশক সেরা ক্রিকেটার বাছাইয়ের মনোনয়নে পড়েছে সেটিরই প্রভাব। ছেলেদের চার বিভাগের সবকটিতেই মনোনয়ন পেয়েছেন ভারত অধিনায়ক।
  • ‘কোহলি খারাপ নয়, তবে রোহিত তার চেয়ে ভালো’
    রঙিন পোশাকে ভারতের নেতৃত্বের বদলের দাবিতে কিছুদিন ধরেই উচ্চকিত গৌতম গম্ভির কণ্ঠ তুললেন আরেকবার। বিরাট কোহলিকে তিনি খারাপ অধিনায়ক মনে করেন না। তবে সাবেক এই ওপেনারের মতে, কোহলির চেয়ে রোহিত ঢের ভালো অধিনায়ক।
  • ‘টেস্টের বাঁচা-মরা কোহলির মতো ক্রিকেটারদের হাতে’
    টি-টোয়েন্টির দাপটে টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত অনেকেই। এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য সেরা ক্রিকেটার ও প্রভাবশালী বোর্ডগুলোকে এগিয়ে আসতে বললেন সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যালান বোর্ডার। 
  • ‘কোহলিকে ছাড়া বাড়তি চাপে থাকবে ভারত’
    বিরাট কোহলি ভারতের টেস্ট দলে না থাকা মানে একই সঙ্গে অধিনায়ক ও চার নম্বর পজিশনের ব্যাটসম্যান না থাকা। অস্ট্রেলিয়া সফরে শেষ তিন টেস্টে তাই সফরকারীরা বাড়তি চাপে থাকবে বলে মনে করেন সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং।  
  • ‘অস্ট্রেলিয়ায় অধিনায়ক কোহলির অভাব টের পাবে ভারত’
    করোনাকালে দলকে ঐক্যবদ্ধ রাখতে দক্ষ নেতার প্রয়োজনীয়তা উপলব্ধি করছেন জন বুকানন। বিরাট কোহলির অনুপস্থিতিতে অস্ট্রেলিয়া সফরে সেই অভাব টের পাবে ভারত, মনে করছেন অভিজ্ঞ এই কোচ।
  • ‘কোহলি সবসময় নিজের সীমাকে চ্যালেঞ্জ করে’
    বিরাট কোহলির ক্রিকেট ও জীবনাচরণে মুগ্ধতার উপকরণ আছে অনেক। সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার ও কোচ ড্যারেন লেম্যানের সবচেয়ে ভালো লাগে কোহলির জয়ের তেষ্টা ও নিয়মিত নিজেকে ছাড়িয়ে যাওয়ার তাড়না।
  • ‘টেস্টে কোহলির চেয়ে একটু এগিয়ে স্মিথ’
    বিরাট কোহলি নাকি স্টিভেন স্মিথ? সমসাময়িক সেরা ব্যাটসম্যান নিয়ে চলমান এই বিতর্ক নিশ্চিতভাবেই নতুন মাত্রা পাবে সামনে। এই দুই ব্যাটসম্যান যে মুখোমুখি হচ্ছেন আবার! ভারত-অস্ট্রেলিয়া সিরিজের আগে সেই আলোচনা শুরু হয়েও গেছে। অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসার গ্লেন ম্যাকগ্রা টেস্টে এগিয়ে রাখছেন স্মিথকে।
  • কোহলিকে ঘৃণা করতে ভালোবাসেন পেইনরা
    ক্রিকেট সমর্থক হিসেবে বিরাট কোহলির ব্যাটিং দেখতে না চাওয়ার কারণ নেই। কিন্তু প্রতিপক্ষ হিসেবে বড় চাওয়া থাকে তাকে দ্রুত ফেরানো। সম্পর্ক ও মনোভাবের ক্ষেত্রে কোহলি এভাবেই অস্ট্রেলিয়ানদের জন্য নতুন মাত্রা যোগ করেছেন বলে মনে করেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক টিম পেইন।
  • কোহলি না থাকায় হতাশ লায়ন
    বিরাট কোহলি না থাকা মানে প্রতিপক্ষের জন্য বড় সুবিধা। তবে উল্টো ভাবনাও আছে। সেরাদের বিপক্ষে খেলে জিততে পারলে সেটির তৃপ্তিও তো বেশি! সেদিক থেকে হতাশ ন্যাথান লায়ন। যদিও অস্ট্রেলিয়ান অফ স্পিনার বলছেন, কোহলি না থাকলেও ভারতে মহাতারকার কমতি নেই।
  • ল্যাঙ্গারের জীবনে দেখা ‘সেরা ক্রিকেটার’ কোহলি
    স্টিভ ওয়াহ ও রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়ার দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন জাস্টিন ল্যাঙ্গার। যে দুটি দলকে রাখা যায় ক্রিকেট ইতিহাসের সেরা দলগুলির ছোট্ট তালিকায়। অনেক কিংবদন্তির সঙ্গে ল্যাঙ্গার খেলেছেন, খেলোয়াড়ী জীবনে ও পরে দেখেছেন আরও অনেককে। তাদের সবার চেয়ে এগিয়ে রাখছেন তিনি বিরাট কোহলিকে।
  • কোহলির বদলে রোহিতকে অধিনায়ক চান গম্ভির
    কয়েক দিন আগে গৌতম গম্ভির বলেছিলেন, র‍য়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের উচিত নেতৃত্ব থেকে বিরাট কোহলিকে সরিয়ে দেওয়া। এবার সাবেক এই ভারতীয় অধিনায়ক বললেন, জাতীয় দলেও সাদা বলের ক্রিকেটে কোহলির জায়গায় অধিনায়ক করা উচিত রোহিত শর্মাকে।
  • তিন টেস্টে নেই কোহলি, হতাশ ওয়াহ
    অস্ট্রেলিয়া সফরের শেষ তিন টেস্টে বিরাট কোহলির না থাকার খবরে হতাশ স্টিভ ওয়াহ। প্রতিপক্ষ দলের সেরা ক্রিকেটারের অনুপস্থিতিতে সিরিজটি কিছুটা হলেও আমেজ হারাবে বলে মনে করছেন তিনি। তবে প্রতিদ্বন্দ্বিতা আগের মতোই থাকবে বলে বিশ্বাস সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়কের।
  • প্রথম টেস্টের পর নেই কোহলি, ফিরলেন রোহিত
    অস্ট্রেলিয়া সফরে প্রথম টেস্টের পর বিরাট কোহলিকে পাচ্ছে না ভারত। তার পিতৃত্বকালীন ছুটি মঞ্জুর করেছে ভারতীয় বোর্ড বিসিসিআই। সিরিজের জন্য পরিবর্তিত দলে রাখা হয়েছে রোহিত শর্মা ও থাঙ্গারাসু নটরাজনকে।
  • কোহলিকে নিয়ে গম্ভিরের সঙ্গে শেবাগের দ্বিমত
    রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের নেতৃত্ব থেকে বিরাট কোহলিকে সরিয়ে দেওয়া উচিত; গৌতম গম্ভিরের এমন মন্তব্যের সঙ্গে একমত নন বিরেন্দর শেবাগ। ভারতীয় সাবেক ব্যাটসম্যান মনে করছেন, আইপিএল ফ্র্যাঞ্চাইজিটির উচিত কোহলির পাশে থাকা।
  • টেন্ডুলকারদের ব্যাটিং লাইন-আপ ভালো নাকি কোহলিদের?
    বিরাট কোহলি, রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানেরা এখন এগিয়ে নিচ্ছেন ভারতীয় দলকে। এই প্রজন্মের আগে দীর্ঘদিন ভার বয়েছেন শচিন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্নণ, সৌরভ গাঙ্গুলি, বিরেন্দর শেবাগরা। এই দুই প্রজন্মের ব্যাটিং লাইন-আপের মধ্যে পাকিস্তানি গ্রেট মোহাম্মদ ইউসুফ এগিয়ে রাখলেন টেন্ডুলকারদের।
  • ৮ মৌসুমে ট্রফি নেই, কোহলির নেতৃত্ব নিয়ে প্রশ্ন
    আইপিএলে ব্যাটসম্যান বিরাট কোহলির সামর্থ্য ও পারফরম্যান্স যতটা প্রশংসিত, ততটাই প্রশ্নবিদ্ধ অধিনায়ক কোহলির পারফরম্যান্স। বছরের পর বছর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের নেতৃত্বে থেকেও তিনি ট্রফি এনে দিতে পারেননি দলকে। এবারের ব্যর্থতার পর সাবেক দুই ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভির ও সঞ্জয় মাঞ্জরেকার বলছেন, ব্যাঙ্গালোরের নেতৃত্ব থেকে কোহলিকে সরিয়ে দেওয়া উচিত।
  • ‘কোহলিকে স্লেজিং করে লাভ নেই’
    স্টিভ ওয়াহ যখন ছিলেন অধিনায়ক, দুর্দান্ত ক্রিকেটের পাশাপাশি ভয়ঙ্কর স্লেজিংয়ের জন্যও পরিচিত ছিল অস্ট্রেলিয়া। কথার তোপেই অনেক সময় প্রতিপক্ষকে গুঁড়িয়ে দিত ওই দল। সেই স্টিভ ওয়াহ এখন উত্তরসূরিদের পরামর্শ দিচ্ছেন, বিরাট কোহলিকে যেন স্লেজিং না করা হয়! কারণ এতে মিলতে পারে উল্টো ফল।
  • করোনাকালে সিরিজের দৈর্ঘ্য কমানোর আহ্বান কোহলির
    লম্বা সফর এমনিতেই ক্লান্তিকর। করোনাভাইরাস পরিস্থিতিতে নানা বিধি নিষেধের জন্য ক্রিকেটারদের জন্য তা হয়ে উঠতে পারে অসহনীয়। তাই আপাতত যেকোনো সিরিজ কিংবা টুর্নামেন্টের দৈর্ঘ্য নিয়ে সংশ্লিষ্টদের ভাবার আহ্বান জানিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।
  • কোহলি-স্মিথদের কাতারে নিজেকে দেখেন না রুট
    বিরাট কোহলি, স্টিভেন স্মিথ, কেন উইলিয়ামসন, এই তিনজনের পাশে জো রুটকে কি রাখা যায়? কিছুদিন ধরেই চলছে এই বিতর্ক। রুট নিজেই একটি সমাধান বাতলে দিলেন। ওই তিনজনের সঙ্গে একই বন্ধনীতে নিজেকে দেখেন না ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক।
  • কোহলির রেকর্ড ভাঙলেন ওয়ার্নার
    আইপিএলে নিয়মিত পারফরমারদের একজন ডেভিড ওয়ার্নার গড়েছেন দারুণ এক কীর্তি। সবচেয়ে কম ইনিংসে পাঁচ হাজার রানের মাইলফলক ছুঁয়ে ভেঙেছেন বিরাট কোহলির রেকর্ড।
  • ‘ডি ভিলিয়ার্সের সামনে কোনো বোলারই ব্যাপার নয়’
    এবি ডি ভিলিয়ার্সের ব্যাট থেকে আরেকটি বিধ্বংসী ইনিংস, আবার তাকে নিয়ে চলছে স্তুতির জোয়ার। দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানের আরেকটি ম্যাচ জেতানো দুর্দান্ত ইনিংসের পর বিরাট কোহলি বলছেন, ডি ভিলিয়ার্স ছন্দে থাকলে পাত্তা পায় না কোনো বোলারই।
  • গুয়ার্দিওলার সঙ্গে আড্ডায় কোহলি
    ক্রিকেট নিয়ে খুব একটা জানাশোনা নেই সময়ের সেরা ফুটবল কোচদের একজন পেপ গুয়ার্দিওলার। তাই বলে বিরাট কোহলির সঙ্গে কম জমেনি তার আড্ডা।
  • ২০০ ছুঁয়ে কোহলি বললেন ‘অবিশ্বাস্য’
    ব্যাট হাতে অনেক রেকর্ড গড়েছেন। এবার ব্যাটিংয়ের বাইরে অনন্য এক কীর্তি গড়লেন বিরাট কোহলি। প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে স্পর্শ করলেন কোনো এক দলের হয়ে দুইশ ম্যাচ খেলার মাইলফলক।
  • ওয়াইড, নো-বলেও রিভিউ চান কোহলি
    আউটের সিদ্ধান্তের ক্ষেত্রে রিভিউ নিতে পারেন অধিনায়কেরা। অন্য কিছুতে কেন নয়? এই প্রশ্ন তুলে বিরাট কোহলির চাওয়া, ওয়াইড ও নো-বেলের ক্ষেত্রেও রিভিউ নেওয়ার সুযোগ দেওয়া হোক।
  • ‘অতিমানব’ ডি ভিলিয়ার্সকে কোহলির কুর্নিশ
    উইকেট ছিল বেশ মন্থর। অন্য সব ব্যাটসম্যান রানের জন্য করলেন সংগ্রাম। সেখানে ঝড় তুললেন এবি ডি ভিলিয়ার্স। দলের প্রত্যাশা ছাড়িয়ে রান নিয়ে গেলেন দুইশর কাছে। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর অধিনায়ক বিরাট কোহলির মতে, ‘অতিমানব’ ডি ভিলিয়ার্সের পক্ষেই কেবল এমন ইনিংস খেলা সম্ভব।
  • বুমরাহর সুপার ওভারের পর ‘সুপার’ কোহলি
    এবারের আইপিএলের শুরুটা বেশ বাজে ছিল বিরাট কোহলির। যেন খুঁজে ফিরছিলেন নিজেকে। অনুশীলনে কিংবা ম্যাচে, ব্যাটিং করে পাচ্ছিলেন না স্বস্তি। এখন অবশ্য চেনা রূপে ফিরেছেন সময়ের সেরা এই ব্যাটসম্যান। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ক জানিয়েছেন, জাসপ্রিত বুমরাহর বিপক্ষে খেলা সুপার ওভার তাকে ফিরিয়েছে কক্ষপথে।
  • কোহলি-রোহিতদের আগে ওয়ার্নারের ‘পঞ্চাশ’
    আইপিএলে সবচেয়ে বেশি রানের তালিকায় ডেভিড ওয়ার্নারের ওপরে আছেন রোহিত শর্মা, সুরেশ রায়না ও বিরাট কোহলি। তবে একটি মাইলফলকে সবার আগে পৌঁছে গেলেন ওয়ার্নার। আইপিএলে প্রথম ব্যাটসম্যান হিসেবে পঞ্চাশটি পঞ্চাশ ছোঁয়া স্কোর এলো অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের ব্যাট থেকেই।
  • বলে লালা লাগিয়ে কোহলির ‘মিলিয়ন ডলার’ প্রতিক্রিয়া
    বলে লালা লাগানোর পরই বিরাট কোহলি বুঝে ফেললেন ভুল করে ফেলেছেন। আত্মসমপর্ণের ভঙ্গিতে তখনই দুহাত ওপরে তুললেন, মুখে চওড়া হাসি। এই দৃশ্য দেখে মজা পেয়ে শচিন টেন্ডুলকার বললেন, কোহলির মিলিয়ন ডলারের প্রতিক্রিয়া!
  • ৯ হাজারে গেইলের পর দ্রুততম কোহলি
    আইপিএলে দলের হারের ম্যাচে ব্যক্তিগত একটি মাইলফলক স্পর্শ করলেন বিরাট কোহলি। টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতীয় ব্যাটসম্যান পেরিয়েছেন ৯ হাজার রান। তার চেয়ে কম ইনিংস খেলে এই মাইলফলক ছুঁতে পেরেছেন কেবল ক্রিস গেইল।
  • কোহলির ঘৃণা-ভালোবাসার ক্রিকেট
    ক্রিকেট কখনও কখনও ভালোবাসার প্রতিশব্দ, কখনও আবার যেন যন্ত্রণার আরেক নাম। আইপিএলে রানে ফেরার পর বিরাট কোহলি তুলে ধরলেন ক্রিকেট নিয়ে তার আনন্দ-বেদনার কাব্য।
  • কোহলির ‘এক কথায়’ স্যামসনের ভাবনায় বদল
    আইপিএলে বরাবরই দারুণ পারফরমার সাঞ্জু স্যামসন। এবারের আসরও শুরু করেছেন দুর্দান্তভাবে। তার এমন পারফরম্যান্সের পেছনে কঠোর পরিশ্রমের সঙ্গে রয়েছে বিরাট কোহলির অবদান। রাজস্থান রয়্যালসের এই কিপার ব্যাটসম্যানের অকপট স্বীকারোক্তি, ভারতীয় অধিনায়কের এক কথাই বদলে দিয়েছে ক্রিকেটের প্রতি তার দৃষ্টিভঙ্গি।
  • বিপণনের জগতে রোনালদোর ওপরে মেসি
    আর্জেন্টিনা ও বার্সেলোনা অধিনায়ক লিওনেল মেসি বিপণনের জগতে সবচেয়ে আকর্ষণীয় অ্যাথলেট। স্পোর্টসপ্রো ২০২০-এর বিশ্বের সবচেয়ে বিপণনযোগ্য ৫০ অ্যাথলেটের তালিকায় পর্তুগিজ ফুটবল তারকা ক্রিস্তিয়ানো রোনালদোর চেয়ে সামান্য ব্যবধানে এগিয়ে শীর্ষে রয়েছেন রেকর্ড ছয়বারের বর্ষসেরা এই আর্জেন্টাইন ফুটবলার।
  • 'ভারতীয়দের রসবোধ কম,' গাভাস্কারের পাশে দাঁড়িয়ে ফারুক
    সুনিল গাভাস্কারের পরিস্থিতি বেশ ভালো করেই বুঝতে পারছেন ফারুক ইঞ্জিনিয়ার। ভারতের সাবেক এই কিপার-ব্যাটসম্যান নিজেও একবার পড়েছিলেন এই বিপাকে। এবার দাঁড়ালেন এক সময়ের সতীর্থের পাশে। তার মতে, মজার ছলেই বিরাট কোহলিকে নিয়ে বলার সময় আনুশকা শর্মাকে ক্রিকেটে টেনে এনেছিলেন গাভাস্কার।
  • নিজের অবস্থান পরিষ্কার করলেন গাভাস্কার
    বিরাট কোহলির সঙ্গে আনুশকা শর্মাকে জড়িয়ে করা মন্তব্য নিয়ে নিজের অবস্থান পরিষ্কার করেছেন সুনিল গাভাস্কার। ভারতীয় এই ব্যাটিং কিংবদন্তি মনে করেছেন, তার কথাকে অন্যভাবে নেওয়া হয়েছে। জানিয়েছেন, কোহলির ব্যর্থতার জন্য আনুশকাকে কোনো দায় দেননি তিনি।
  • কোহলিকে নিয়ে গাভাস্কারের মন্তব্যে ক্ষিপ্ত আনুশকা
    বিরাট কোহলির পারফরম্যান্স নিয়ে সুনিল গাভাস্কারের মন্তব্যে নিজের নাম আসায় চটেছেন আনুশকা শর্মা। ভারত অধিনায়কের স্ত্রী জানিয়েছেন, একজন কিংবদন্তির এই ধরনের মন্তব্য আহত করেছে তাকে।
  • বিরাট কোহলির শাস্তি
    দল হেরেছে বাজেভাবে, আবার ব্যক্তিগতভাবে নিজেও পেলেন শাস্তি। আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে ম্যাচের দিনটি একদমই ভালো কাটেনি বিরাট কোহলির। মন্থর ওভার রেটের কারণে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ককে গুণতে হচ্ছে জরিমানা।
  • টেন্ডুলকার-কোহলির চেয়েও জনপ্রিয় ধোনি!
    একসময় বলা হতো, ক্রিকেট ভারতে ধর্মের মতো আর শচিন টেন্ডুলকার সেই ধর্মের দেবতা। গত ১০ বছরে আবার জনপ্রিয়তার নতুন রূপ দেখা গেছে বিরাট কোহলিকে দিয়ে। তবে সুনিল গাভাস্কারের মতে, ভারতের এই দুজনের চেয়েও বেশি জনপ্রিয় মহেন্দ্র সিং ধোনি।
  • বদ্ধ জীবনেও সবার হাসিমুখ দেখছেন কোহলি
    ইচ্ছে হলেই বাইরে যাওয়ার সুযোগ নেই। কোনো রেস্টুরেন্টে যাওয়া কিংবা মাঠ ও ক্রিকেটের বাইরে ঘুরে বেড়িয়ে ফুরফুরে হওয়ার উপায় নেই। তবে কঠিন সময়ের এই বাস্তবতা ক্রিকেটাররা মেনে নিয়েছেন বলেই জানালেন বিরাট কোহলি। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক বলছেন, পরিস্থিতিকে সাদরেই গ্রহণ করেছেন তার দলের সবাই।
  • কোহলির ধারেকাছে নিজেকে দেখেন না মালান
    পরিসংখ্যানের একটি জায়গায় এখন বিরাট কোহলিকে টপকে টি-টোয়েন্টি ক্রিকেটে সবার ওপরে দাভিদ মালান। তবে এই পরিসংখ্যানের ফাঁকির দিকটাও জানেন ইংল্যান্ডের এই ব্যাটসম্যান। নিজেকে তাই কোহলির সঙ্গে তুলনায়ই রাখতে চান না মালান। তার বরং ভাবনা, একাদশে জায়গা পাকা করতে হবে।
  • ক্রিকেট ততটা ‘মিস’ করেননি কোহলি
    লম্বা সময় ক্রিকেটের বাইরে। ব্যাট হাতে নেওয়া হয়নি পাঁচ মাসেরও বেশি সময় ধরে। না খেলতে পারার আক্ষেপ কাজ করাটাই স্বাভাবিক। কিন্তু বিরাট কোহলি শোনালেন ভিন্ন কথা। অনাকাঙ্ক্ষিত বিরতিতে নাকি ক্রিকেটের অভাব তেমন একটা বোধ করেননি ভারত অধিনায়ক।
  • কোহলির সঙ্গে কঠিন লড়াইয়ের অপেক্ষায় অ্যান্ডারসন
    ইংল্যান্ডে দুইবারের সফরে দেখা গেছে বিরাট কোহলির দুই রকম চেহারা। একবার তিনি নাস্তানাবুদ হয়েছেন ইংলিশদের সুইং বোলিংয়ে। আরেকবার প্রমাণ রেখেছেন ব্যাটসম্যানশীপে উৎকর্ষতার। এবার কোহলির সঙ্গে আরেকদফা কঠিন লড়াইয়ের জন্য মুখিয়ে আছেন জেমস অ্যান্ডারসন।
  • লম্বা বিরতিতে ভয়ে ছিলেন কোহলি
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত পাঁচ মাসে ব্যাট ধরতে পারেননি। দীর্ঘ দিনের বিরতিতে মনে সংশয় তৈরি হওয়া তাই স্বাভাবিক। যেমনটা হয়েছিল বিরাট কোহলির ক্ষেত্রে। লম্বা সময় পর নেটে ব্যাট-বলের অনুশীলনের শুরুতে নাকি ভয়ে ছিলেন ভারত অধিনায়ক।
  • এক ভুলেই সব শেষ, কোহলির হুঁশিয়ারি
    অনেক নিয়মের ঘেরাটোপে, অনেক সতর্ক ব্যবস্থা নিয়ে আয়োজন করা হচ্ছে এবারের আইপিএল। এখানে কোনো একজনের সামান্যতম ভুলও ভেস্তে দিতে পারে গোটা টুর্নামেন্ট। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলি তাই কঠিন সতর্কবার্তা দিয়েছেন তার দলের সবাইকে।
  • কোহলির টেস্ট দল ভারতের সর্বকালের সেরা: গাভাস্কার
    পাঁচ দশক ধরে ভারতের ক্রিকেট খুব কাছ থেকে দেখছেন সুনিল গাভাস্কার। সেই দেখা থেকেই তার উপলব্ধি, বিরাট কোহলির নেতৃত্বাধীন বর্তমান দলটাই ইতিহাসের সেরা ভারতীয় টেস্ট দল। ব্যাটিং কিংবদন্তি এই দলটির মাঝে দেখেন যেকোনো কন্ডিশনে জেতার সামর্থ্য।
  • ১২ বছরে কোহলির ১২ কীর্তি
    আন্তর্জাতিক ক্যারিয়ারের গৌরবদীপ্ত পথচলায় বিরাট কোহলি পূরণ করলেন ১২ বছর। ২০০৮ সালের ১৮ অগাস্ট শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দিয়ে শুরু হয়েছিল যে ক্যারিয়ার, নানা বাঁক পেরিয়ে, অসাধারণ সব অর্জন ও রেকর্ডে রাঙিয়ে সেই ক্যারিয়ারের এক যুগ পূর্তি হলো মঙ্গলবার।
  • ‘আপনি সবসময়ই আমার অধিনায়ক’, ধোনিকে কোহলি
    মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে আন্তর্জাতিক পথচলা শুরু বিরাট কোহলির। পরে তিনিই হন ধোনির অধিনায়ক। পূর্বসূরির প্রতি অগাধ শ্রদ্ধা কোহলির। জানালেন, ধোনি সবসময়ই তার অধিনায়ক হয়ে থাকবেন।
  • ‘ধোনির মতো কেউ আসবে না’
    তার অবসর নিয়ে আলোচনা চলছিন অনেক দিন ধরেই। তবে শনিবার সন্ধ্যায় ইনস্টাগ্রামে অনেকটা আচমকাই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ভারতের জার্সি গায়ে আর দেখা যাবে না তাকে। ভারতীয় ক্রিকেটের অন্যতম সফল অধিনায়কের অবসরের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে তার বন্দনা।
  • ‘কোহলি হলে অনেক আলোচনা হতো, বাবর বলেই নেই’
    বাবর আজমের যা সামর্থ্য ও পারফরম্যান্স, সে অনুযায়ী প্রাপ্য কৃতিত্ব তিনি পান না বলে মনে করেন নাসের হুসেইন। সাবেক ইংল্যান্ড অধিনায়ক ও জনপ্রিয় এই ধারাভাষ্যকারের মতে, বিরাট কোহলি যদি বাবরের মতো খেলতেন, তাহলে ঠিকই আলোচনার ঝড় উঠত তাকে নিয়ে।
  • কোহলির গ্রেপ্তার চেয়ে আদালতে পিটিশন
    অনলাইন জুয়ায় তরুণদের উৎসাহ দেওয়ার অভিযোগে বিরাট কোহলির গ্রেপ্তার চেয়ে পিটিশন দায়ের করা হয়েছে মাদ্রাজ হাই কোর্টে। ভারতীয় অধিনায়কের পাশাপাশি অভিনেত্রী তামান্নার গ্রেপ্তারও চাওয়া হয়েছে একই পিটিশনে।
  • ‘রোহিত ভারতীয় দলের পরবর্তী ধোনি’
    নেতৃত্বের যে দিকগুলো মহেন্দ্র সিং ধোনিকে করে তুলেছে আলাদা, সেই গুণগুলো রোহিত শর্মার মধ্যেও দেখতে পান সুরেশ রায়না। ভারতের এই অভিজ্ঞ ব্যাটসম্যানের মতে, রোহিতই হতে যাচ্ছেন ভারতীয় দলের পরবর্তী ধোনি।
  • বাংলাদেশের বিপক্ষে যেবার কিপিং করেছিলেন কোহলি
    ব্যাট হাতে ২২ গজে বছরের পর বছর রাজত্ব করে চলেছেন বিরাট কোহলি। দলের প্রয়োজনে টুকটাক বোলিংও করেছেন। এমনকি আন্তর্জাতিক ম্যাচে উইকেট কিপিং করার অভিজ্ঞতাও তার আছে! ৫ বছর আগে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ম্যাচে কিপিং করার সেই মজার অভিজ্ঞতায় ফিরে তাকালেন কোহলি।
  • কোহলিকে জুনাইদ বলেছিলেন, ‘দেখে নেব’
    ভারতের উইকেটে বল সুইং করে না, সিরিজ শুরুর আগে জুনাইদ খানকে মজা করে খোঁচা দিয়েছিলেন বিরাট কোহলি। জুনাইদের জবাব ছিল, “ঠিক আছে, দেখে নেব।” তা তিনি দেখে নিয়েছিলেন বটে। ওয়ানডে সিরিজের তিন ম্যাচে শুধু আউট করাই নয়, পাকিস্তানি পেসার একরকম বোতলবন্দি করে রেখেছিলেন কোহলিকে।
  • মায়ের চোখে কোহলি ‘রোগা’
    ফিটনেস, পরিশ্রম আর নিবেদনে ক্রিকেটে নিজেকে নতুন এক উচ্চতায় তুলে নিয়েছেন বিরাট কোহলি। দুনিয়াজুড়ে অসংখ্য ক্রিকেটারের আদর্শ তিনি। তবে মায়ের মন তো আর এসব বোঝে না! ওজন ঝরিয়ে যখন ঝরঝরে হয়ে উঠলেন কোহলি, মায়ের চোখে ছেলে তখন ভীষণ দুর্বল।
  • সেই কোহলি আর এই কোহলির দেখা!
    তরুণ বিরাট কোহলির সঙ্গে যদি দেখা হয় এই সময়ের কোহলির! কল্পনার সেই ছবি ভারতীয় অধিনায়ক ফুটিয়ে তুলেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। ইনস্টাগ্রামে কোহলির ১ হাজারতম পোস্ট একটি এডিট করা ছবি, যেখানে ২২ গজে তরুণ কোহলির সঙ্গে গ্লাভস ঠুকছেন অভিজ্ঞ কোহলি।
  • কোহলি নাকি স্মিথ, লাবুশেন জানালেন পছন্দ
    আইসিসি র‍্যাঙ্কিং বলছে, সময়ের সেরা দুই টেস্ট ব্যাটসম্যান বিরাট কোহলি ও স্টিভেন স্মিথ। দক্ষতা-সামর্থ্য বা সামগ্রিক ব্যাটসম্যানশীপে যদিও দুজনের মধ্যে পার্থক্য করা কঠিন। তবে টেস্ট র‍্যাঙ্কিংয়ে এই দুজনের ঠিক পরেই যিনি, সেই মার্নাস লাবুশেন এগিয়ে রাখলেন স্মিথকেই।
  • অ্যাডিলেইড টেস্টে হার থেকে কোহলিদের শিক্ষা
    টেস্টে নেতৃত্বের অভিষেকে বিরাট কোহলি করেছিলেন জোড়া সেঞ্চুরি। কিন্তু দল জিততে না পারায় শেষটা হয়েছিল হতাশায়। ২০১৪ সালে অ্যাডিলেইডে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে যাওয়া সেই ম্যাচ অনেক কিছু শিখিয়েছিল তাদের। কোহলির ভাষায়, ভারতীয় দলের বর্তমান অবস্থানের ভিত গড়ে দিয়েছিল ওই ম্যাচ।
  • ‘কোহলিকে রোনালদোর মতোই মনে হয়’
    পরিশ্রম, নিবেদন ও হার না মানা মানসিকতায় নিজেকে যে উচ্চতায় তুলে নিয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো, তা থেকে নিরন্তর প্রেরণা খুঁজে পান ভারতীয় ব্যাটসম্যান করুন নায়ার। রোনালদোর মতো একজনকে অবশ্য তিনি ক্রিকেটেও দেখতে পান, নিজেদের অধিনায়ক বিরাট কোহলি!
  • কোহলির সাফল্যের রহস্য ‘এক নম্বর হওয়ার ক্ষুধা’
    কারও তাড়ায় নয়, বরং তাড়না থাকতে হবে নিজের ভেতরে। থাকতে হবে চূড়া ছোঁয়ার প্রবল ক্ষুধা। তবেই মিলবে সাফল্য। বিরাট কোহলির কাছ থেকে এই শিক্ষাই পেয়েছেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।
  • ভালুককে খোঁচানো কেন? কোহলিকে স্লেজিং প্রসঙ্গে ওয়ার্নার
    প্রতিপক্ষের মানসিকতা নড়বড়ে করে দিতে ব্যাট-বলের স্কিলের সঙ্গে অস্ট্রেলিয়ানদের বড় অস্ত্র তাদের কথার তোপ। স্লেজিংকে তারা নিয়ে গেছে শিল্পের পর্যায়ে। তবে কখনও কখনও এটা হতে পারে হিতে বিপরীত। ডেভিড ওয়ার্নারের ধারণা, বিরাট কোহলিকে খুঁচিয়ে তাতিয়ে দিলে নিজেদেরই বিপদ হবে।
  • ‘কোহলির মতো নেতৃত্ব দেবে স্টোকস’
    অধিনায়ক হিসেবে নিজের একটি ঘরানা তৈরি করতে পেরেছেন বিরাট কোহলি। মাঠে তিনি নেতৃত্ব দেন পারফরম্যান্স আর আগ্রাসী শরীরী ভাষা দিয়ে উদাহরণ তৈরি করে। ইংল্যান্ড অধিনায়ক জো রুটের বিশ্বাস, বেন স্টোকস হবেন সেই ঘরানার অধিনায়ক, কোহলির মতোই যিনি নেতৃত্ব দেবেন সামনে থেকে।
  • ‘ধোনির শক্তি আস্থা, কোহলির সহজাত প্রবৃত্তি’
    ভারতের সফল অধিনায়কদের তালিকায় ওপরের দিকে থাকা মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলির নেতৃত্ব খুব কাছ থেকে দেখেছেন রবিচন্দ্রন অশ্বিন। দুই অধিনায়কের শক্তির জায়গা আলাদাভাবে চোখে পড়েছে এই অফ স্পিনারের। তার মতে, ধোনির শক্তির জায়গা সতীর্থের প্রতি আস্থা আর কোহলির সহজাত প্রবৃত্তি।
  • স্মিথের কাছে কোহলি ‘ফ্রিক’
    ফুটবলে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো যেমন, ক্রিকেটে বিরাট কোহলি ও স্টিভেন স্মিথ যেন তাই। মেসি-রোনালদোর মতো সময়ের সেরার আলোচনাও চলছে কোহলি-স্মিথকে ঘিরে। নিজেরা অবশ্য সেসব আলোচনায় কখনও যোগ দেন না। তাদের কণ্ঠে বরং সবসময় প্রকাশ পায় পরস্পরের প্রতি শ্রদ্ধা।
  • ‘অধিনায়ক হিসেবে কিছুই জেতেনি কোহলি’
    ব্যাটসম্যান বিরাট কোহলির প্রাপ্তি অনেক। মাঠে নামলে নিত্যই তা ফুলে-ফেঁপে ওঠে। কিন্তু অধিনায়ক হিসেবে তার অর্জনের ভাণ্ডার শূন্য দেখছেন গৌতম গম্ভীর। ভারতের সাবেক এই বাঁহাতি ব্যাটসম্যানের মতে, ট্রফি জিততে না পারলে পূর্ণতা পায় না কোনো অধিনায়কের ক্যারিয়ার।
  • ৫ বছরে কোহলির উচ্চতা ছোঁবেন বাবর!
    বিরাট কোহলি আর বাবর আজমের তুলনা এখন হচ্ছে হরদম। বাবর নিজে যদিও বারবার বলছেন, এই তুলনা তার পছন্দ নয়। একই সুর এবার শোনা গেল ইউনিস খানের কণ্ঠে। সাবেক পাকিস্তানি ব্যাটসম্যানের মতে, কোহলি এখন যে জায়গায় আছেন, ৫ বছর পর সেই উচ্চতা স্পর্শ করবেন বাবর।
  • কোহলির মতো ভালো হতে চান বাবর
    দুর্দান্ত ফর্ম আর নজরকাড়া ব্যাটিংয়ের জন্য বিরাট কোহলির সঙ্গে ইদানিং তুলনা করা হয় বাবর আজমকে। পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়কের অবশ্য এমন তুলনা পছন্দ নয়। তার চোখে ভারত অধিনায়ক অনেক এগিয়ে। কোহলিকেই অনুসরণ করে হতে চান তার মতো ভালো।
  • 'ব্র্যাডম্যানের পর সেরা হতে পারেন কোহলি'
    সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন বিরাট কোহলি। অনেকের চোখে সেই সবার সেরা। কুমার সাঙ্গাকারা আঁকছেন ভবিষ্যতের ছবি। সাবেক শ্রীলঙ্কান অধিনায়কের মতে, কিংবদন্তি ডন ব্র্যাডম্যানের পর সেরা হতে পারেন ভারতীয় অধিনায়ক।
  • ‘কোহলির এগিয়ে চলার সাক্ষী হতে পারা দারুণ ব্যাপার’
    শুরুটা সেই বয়সভিত্তিক ক্রিকেট থেকে। তবে সময়ের সঙ্গে কেন উইলিয়ামসন ও বিরাট কোহলির দ্বৈরথ রূপ নিয়েছে বন্ধুত্বে। আরেক জনের সামর্থ্যের প্রতি আছে পূর্ণ শ্রদ্ধা। বিনয়েরও নেই কমতি। সময়ের সেরাদের একজন হওয়ার পরও উইলিয়ামসন জানালেন, ভারত অধিনায়ক কোহলির বিপক্ষে খেলতে পারায় নিজেকে ভাগ্যবান মনে করেন তিনি।
  • নাসিম শাহর ‘বানি’ হবেন কোহলি!
    এমনিতেই দুজনের তুলনাই চলে না। একজন সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান, সর্বকালের সেরাদেরও একজন। আরেকজন কেবল আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু করেছেন। কখনও দুজন মুখোমুখিও হননি। তার পরও উত্তাপ ছড়াতে শুরু করেছে বিরাট কোহলি ও নাসিম শাহর সম্ভাব্য লড়াই। সাবেক পাকিস্তানি ব্যাটসম্যান ফয়সাল ইকবাল যেমন মনে করেন, নাসিমের প্রিয় শিকারে পরিণত হবেন কোহলি।
  • ১০০ সেঞ্চুরির জন্য যা করতে হবে কোহলিকে
    একসময় যেটিকে মনে হচ্ছিল কল্পনাতীত, সেটিই এখন যেন দৃষ্টিসীমার ভেতরে। অনেকেরই বিশ্বাস, শচিন টেন্ডুলকোরের ১০০ সেঞ্চুরির কীর্তি একদিন ছাড়িয়ে যাবেন বিরাট কোহলি। ইরফান পাঠান অবশ্য সন্দিহান। সাবেক অলরাউন্ডারের মতে, কাজটা হবে খুবই কঠিন। কোহলিকে অবশ্য রেকর্ড গড়ার পথটা বাতলে দিয়েছেন পাঠান।
  • কোহলিকে ভয় নেই তরুণ পাকিস্তানি পেসারের
    আন্তর্জাতিক ক্রিকেটে পথচলার শুরুতেই গতির ঝড় তুলে নজর কেড়েছেন নাসিম শাহ। এরই মধ্যে গড়েছেন দারুণ কিছু কীর্তি। পাকিস্তানের এই সময়ের পেস সেনসেশন এবার মুখিয়ে আছেন চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও দলটির অধিনায়ক বিরাট কোহলির বিপক্ষে খেলতে। সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান কোহলির প্রতি যথেষ্ট শ্রদ্ধা থাকলেও তাকে ভয় পান না বলে জানিয়েছেন তরুণ এই ফাস্ট বোলার।
  • অধিনায়ক কোহলিকে গড়ে তুলেছেন ধোনি
    মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে যখন দারুণ পারফর্ম করছিল দল, তখনই ভবিষ্যতে চোখ ছিল ভারতের। সহ-অধিনায়কের দায়িত্ব দেওয়া হয় বিরাট কোহলিকে। সম্ভাব্য উত্তরসূরীকে একটু একটু করে গড়ে তুলেছেন ধোনি। সেই দিনগুলি মনে করেই কোহলি বলছেন, ধোনির কাছ থেকে নেতৃত্বের অনেক কিছু শিখেছেন তিনি।
  • আজমলের দুসরা যেদিন গুঁড়িয়ে দিয়েছিলেন কোহলি
    বিশ্বসেরাদের কাতারে ওঠার পথে বিরাট কোহলিকে এগিয়ে দিয়েছিল ২০১২ এশিয়া কাপের একটি ইনিংস। ১৪৮ বলে ১৮৩ রানের স্মরণীয় এক ইনিংস খেলে ভারতকে জিতিয়েছিলেন পাকিস্তানের বিপক্ষে। সেদিন অদ্ভূত এক কৌশল নিয়ে সাঈদ আজমলকে তুলোধুনা করে দিয়েছিলেন কোহলি। পেছন ফিরে তাকিয়ে সেই গল্প শোনালেন এখনকার ভারতীয় অধিনায়ক।
  • কোহলি যদি ওয়াসিম-ওয়াকারকে খেলতেন!
    সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান তো বটেই, সবচেয়ে ফিট ক্রিকেটারদেরও একজন বিরাট কোহলি। বিশ্বের প্রায় সব বোলারকেই আত্মবিশ্বাসের সঙ্গে খেলে যাচ্ছেন তিনি। সাবেক পাকিস্তানি ফাস্ট বোলার শোয়েব আখতারের বিশ্বাস, ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনিস বা শেন ওয়ার্নের বিপক্ষে খেললেও লড়াইটা উপভোগ করতেন ভারত অধিনায়ক।
  • তামিমকে নিজের প্রস্তুতির গল্প শোনালেন কোহলি
    প্রতিভা তো আছেই, সঙ্গে যোগ হয়েছে প্রক্রিয়া। অনন্যসাধারণ ‘মেথড।’ দুটির সমন্বয়েই আজ ব্যাট হাতে ২২ গজে রাজত্ব করে চলেছেন বিরাট কোহলি। তার সেই ‘মেথড’, অনুশীলনের প্রক্রিয়া নিয়ে আগ্রহ ও আলোচনা তুমুল। ভারতীয় অধিনায়ক এবার নিজেই তার প্রস্তুতি পর্বের কথা শোনালেন তামিম ইকবালকে।
  • বাংলাদেশের জন্য কোহলির ‘ঈদ মোবারক’
    করোনাভাইরাস পরিস্থিতির কারণে সময়টা খুবই কঠিন। তবে বিরাট কোহলির চাওয়া, এই পরিস্থিতির ভেতরও হাসিমুখে ঈদ উদযাপন করুক বাংলাদেশের মানুষ। ভারতীয় অধিনায়ক বাংলাদেশের সবাইকে জানিয়েছেন ঈদের শুভেচ্ছা।
  • কোহলিকে নিয়ে গর্ব করেন তামিমরা
    মাঠে তারা প্রবল প্রতিপক্ষ। কিন্তু মাঠের বাইরে, বৃহত্তর ছবিটা ভাবতে গেলে বিরাট কোহলি ছাড়িয়ে গেছেন প্রতিদ্বন্দ্বিতার সীমানা। হয়ে উঠেছেন ক্রিকেট খেলার শৌর্যের প্রতীক, সবার জন্য উদাহরণ। এই জায়গাটিতেই কোহলিকে নিয়ে গর্ব করেন অন্য ক্রিকেটাররা, বলছেন তামিম ইকবাল।
  • মুশফিকরাও অনেক সময় উজ্জীবিত করেন কোহলিকে
    রান তাড়ার তাড়না থাকে। দলকে জেতানোর তাগিদ কাজ করে। অনেক সময় তাতিয়ে দেয় প্রতিপক্ষও! বিরাট কোহলি বলছেন, উইকেটকিপারদের স্লেজিং অনেক সময় বাড়তি প্রেরণা হিসেবে কাজ করে তার মধ্যে। উদাহরণ দিয়েছেন মুশফিকুর রহিমকে দিয়ে।
  • কোহলির সঙ্গে তুলনায় আপত্তি বাবরের
    অনেকের চোখে সময়ের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। ছুটছেন সর্বকালের সেরাদের একজন হওয়ার দিকে। অন্যদিকে, পাঁচ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে নিজেকে বর্তমানের অন্যতম সফল ব্যাটসম্যান হিসেবে প্রতিষ্ঠিত করেছেন বাবর আজম। এই দুই তারকাকে নিয়ে চলছে তুলনা, বিস্তর আলোচনা। পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক বিষয়টি একেবারেই মানতে পারছেন না।
  • কোহলিকে নড়বড়ে করতে আকরামের মন্ত্র
    সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান তো বটেই, সবচেয়ে ফিট খেলোয়াড়দেরও একজন বিরাট কোহলি। ক্রিকেটের প্রতি তার নিবেদন ও ব্যাটিং কৌশল সমীহ জাগানিয়া। সব মিলে বোলারদের জন্য ভারতীয় অধিনায়ক যেন এক দু:স্বপ্ন। ২২ গজে তার মনোবল নাড়িয়ে দেওয়ার একটা উপায় অবশ্য বাতলে দিয়েছেন ওয়াসিম আকরাম। জানিয়েছেন, কোহলির বিপক্ষে এখন বল করলে খুব স্লেজিং করতেন তিনি।
  • ডি ভিলিয়ার্সের প্রিয় বন্ধু কোহলি
    আইপিএলে সেই ২০১১ আসর থেকে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে একসঙ্গে খেলে আসছেন দুজন। দীর্ঘ পথচলায় ঘনিষ্ঠতা বেড়েছে মাঠের বাইরেও। এবি ডি ভিলিয়ার্স জানালেন, ক্রিকেটে তার সবচেয়ে কাছের বন্ধুদের একজন বিরাট কোহলি। ক্রিকেটের বাইরেও জীবনের সবকিছু নিয়ে নিয়মিত কথা হয় দুজনের।
  • যেদিন ব্যাট হাতে রুবেলের দিকে তেড়ে গিয়েছিলেন কোহলি
    ক্রিকেটে দলীয় লড়াইয়ে থাকে কত ব্যক্তিগত দ্বৈরথ। যেমনটা বাংলাদেশের রুবেল হোসেন ও ভারতের বিরাট কোহলির মধ্যে। মাঠে দুজন মুখোমুখি হলে তাদের শরীরী ভাষাই সেটি বলে দেয়। কীভাবে শুরু হয়েছিল এই লড়াই? রুবেল জানালেন পেছনের ইতিহাস।
  • ক্রিকেটের সৌন্দর্য হারানোর শঙ্কা কোহলির
    দর্শকে ঠাসা গ্যালারি, সমর্থকদের উচ্চস্বরে চিৎকার-সাধারণত এমন স্টেডিয়ামে খেলতে অভ্যস্ত বিরাট কোহলি। সেখানে হুট করে দর্শকশূন্য মাঠে খেলার কথা যেন ভাবতেই পারছেন না তিনি। করোনাভাইরাসের জন্য শঙ্কা জেগেছে তেমনই। ভারত অধিনায়কের শঙ্কা এতে ক্রিকেট হারাতে পারে সৌন্দর্য। ম্যাচ হয়ে যেতে পারে নিরুত্তাপ।
  • ওয়ার্নারের দৃষ্টিতে স্মিথ-কোহলি
    ক্রিকেটের প্রায় শুরু থেকেই ব্যাটসম্যানদের মধ্যে তুলনা চলে আসছে। এর ধারাবাহিকতায় আলোচনার কেন্দ্রে বিরাট কোহলি ও স্টিভেন স্মিথের দ্বৈরথ। টেস্ট ব্যাটসম্যানের র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান নিয়ে তাদের চলে জমজমাট লড়াই। এই দুই ব্যাটসম্যানের লড়াইয়ে কাউকে এগিয়ে রাখছেন না ডেভিড ওয়ার্নার।   
  • ‘কোহলির ব্যাটিং চোখের আরাম হলে বাবরকে দেখুন’
    বাবর আজমের ব্যাটিংয়ে মুগ্ধতা দিন দিন বাড়ছে টম মুডির। অস্ট্রেলিয়ান এই কোচের মতে, চোখ জুড়ানো ব্যাটিংয়ের ক্ষেত্রে ভারত অধিনায়ক বিরাট কোহলির চেয়েও এগিয়ে পাকিস্তানের ব্যাটসম্যান। মুডির বিশ্বাস, আগামী এক দশকের মধ্যে বিশ্বের সেরা ব্যাটসম্যানদের একজন হয়ে উঠবেন বাবর।
  • উইলিয়ামসনের চোখে সেরা কোহলি-ডি ভিলিয়ার্স
    আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে এখন কেবল ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটই খেলছেন এবি ডি ভিলিয়ার্স। কিন্তু তার সামর্থ্য এমন যে, সময়ের সেরা ব্যাটসম্যানের বিবেচনায় তার নামটিই সবার আগে মনে পড়েছে কেন উইলিয়ামসনের! পাশাপাশি বিরাট কোহলির নাম এসেছে তো অবধারিতভাবেই।
  • টেন্ডুলকারের ১০০ সেঞ্চুরি ছাড়াতে পারবেন কোহলি?
    শত সেঞ্চুরির চূড়ায় যখন পা রেখেছিলেন শচিন টেন্ডুলকার, ক্রিকেট দুনিয়ায় সেটিকেই মনে করা হচ্ছিল চূড়ান্ত উচ্চতা। কে জানত, তার দেশেরই একজন প্রবল প্রতাপে ছুটবেন সেই চূড়ার দিকে! বিরাট কোহলি যেভাবে এগোচ্ছেন, টেন্ডুলকারকে ছাড়িয়ে যাওয়া তার পক্ষে খুবই সম্ভব। ভারত ও অস্ট্রেলিয়ার দুই গ্রেট, ভিভিএস লক্ষন ও ব্রেট লি মনে করেন, টেন্ডুলকারকে টপকে যাওয়ার সব সামর্থ্যই আছে কোহলির।
  • যখন চিৎকার করে কেঁদেছিলেন কোহলি
    ব্যাটিং শৈলী আর দক্ষতায় তো বটেই, মানসিক দৃঢ়তার দিক থেকেও এখন ক্রিকেট বিশ্বে আদর্শ বিরাট কোহলি। অথচ একটা সময় ছিল, দলে সুযোগ না পেয়ে সারারাত কেঁদেছিলেন তিনি! অনলাইন সেশনে শিক্ষার্থীদের অনুপ্রেরণা জোগাতে নিজের জীবনের সেই গল্প বলেছেন ভারতীয় অধিনায়ক।
  • ফেদেরারের চ্যালেঞ্জ রোনালদো-কোহলিকে
    তারা নানা ভুবনের তারকা। তবে করোনাভাইরাস সবাইকে মুখোমুখি করিয়েছে একই বাস্তবতার। দুনিয়ার নানা প্রান্তে ঘরবন্দি সবাই। সময় কাটাতে তারা বের করছেন নানা উপায়, খুঁজছেন বৈচিত্র। রজার ফেদেরার যেমন চ্যালেঞ্জ জানালেন ক্রিস্তিয়ানো রোনালদো, বিরাট কোহলিসহ আরও অনেক তারকাকে। টেনিসের মহাতারকার চ্যালেঞ্জ টেনিস নিয়েই।
  • ওয়ার্নের চোখে সময়ের সেরা কোহলি
    বর্তমান ক্রিকেট বিশ্বের সেরা ব্যাটসম্যান কে? শেন ওয়ার্নের ভোট পাচ্ছেন বিরাট কোহলি। ভারতীয় অধিনায়ক সর্বকালের সেরাদের কাতারে জায়গা করে নিয়েছেন বলেও মনে করেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি।
  • কোহলির জীবনের ‘সেরা সিদ্ধান্ত’
    অধিনায়ক হিসেবে কত সিদ্ধান্তই তো নিতে হয়। ব্যাটসম্যান হিসেবেও ২২ গজে প্রতিটি বল খেলা একেকটি কঠিন সিদ্ধান্ত। তবে ওসব কিছু নয়, মাঠের বাইরে একটি সিদ্ধান্তই পাল্টে দিয়েছে বিরাট কোহলির জীবন। সেটি ইতিবাচক প্রভাব ফেলেছে তার ক্রিকেটেও। মাংস খাওয়া ছেড়ে দেওয়া!
  • ধ্বংসস্তুপ থেকে যেভাবে ঘুরে দাঁড়িয়েছিলেন কোহলি
    ১০ ইনিংসে ১৩৪ রান। ব্যস, বিস্তারিত আর না বললেও চলবে। বিরাট কোহলির অনুসারীমাত্রই বুঝে যাওয়ার কথা, কোন সিরিজের কথা বলা হচ্ছে। ২০১৪ সালের ইংল্যান্ড সফর এমনই এক দুঃস্বপ্নের অধ্যায় হয়ে আছে কোহলির ক্যারিয়ারে। কেভিন পিটারসেনের সঙ্গে ইনস্টাগ্রাম আলাপচারিতায় সেই সময়টায় ফিরে তাকালেন এখনকার ভারতীয় অধিনায়ক। শোনালেন, কিভাবে জয় করেছিলেন দুঃসময়।
  • মাথা ন্যাড়া করে ওয়ার্নারের চ্যালেঞ্জ কোহলি-স্মিথকে
    করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সামনের সারির সৈনিক স্বাস্থ্যকর্মীরা। তাদের প্রতি কৃতজ্ঞতা জানানোর অভিনব পথ বেছে নিয়েছেন ডেভিড ওয়ার্নার। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ন্যাড়া করে ফেলেছেন নিজের মাথা। পাশাপাশি একই চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন বিরাট কোহলি, স্টিভেন স্মিথসহ বেশ কয়েকজন তারকাকে।
  • ভারতীয় ক্রিকেটের ‘বস’ কোহলি
    কোচ আর অধিনায়কের ব্যক্তিত্বের সংঘাত দেখা যায় অনেক দলেই। কোচিং স্টাফের অন্যদের বা সতীর্থদের সঙ্গেও হতে পারে অধিনায়কের মানসিক দূরত্ব। তবে ভারতীয় দলে সেসবের সুযোগ নেই। কারণটা স্পষ্ট জানিয়ে দিয়েছেন রবি শাস্ত্রী। ভারতীয় কোচের মতে, তাদের ‘বস’ একজনই, অধিনায়ক বিরাট কোহলি।
  • একটি ভুলেই বড় বিপদ, কোহলি-আনুশকার সতর্কবার্তা
    ২২ গজে ব্যাটসম্যানদের পথচলা থামাতে একটি ভুলই যথেষ্ট। করোনাভাইরাস পরিস্থিতিকেও তেমনই মনে হচ্ছে বিরাট কোহলির। বলিউড তারকা স্ত্রী আনুশকা শর্মাকে সঙ্গে নিয়ে ভিডিও বার্তায় ভারতীয় অধিনায়ক সতর্ক করে দিচ্ছেন সবাইকে, করোনাভাইরাস মোকাবেলায় একটি ভুল করার সুযোগও নেই।
  • কোহলি এবার নয়শর নিচে
    নিউ জিল্যান্ড সফরে ব্যর্থতার প্রভাব আরেকটু পড়েছে বিরাট কোহলির র‍্যাঙ্কিংয়ে। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারিয়েছিলেন আগেই। এবার তার রেটিং পয়েন্ট নেমে গেল নয়শর নিচে।
  • ব্যাটিংয়ে ভারতের তৃতীয় বাজে সিরিজ, কোহলির দ্বিতীয়
    নিউ জিল্যান্ডে আরও একবার ভুগেছে ভারতের শক্তিশালী ব্যাটিং লাইন আপ। চার ইনিংসে দলটি একবারও করতে পারেনি আড়াইশ। দলের কেউ ছুঁতে পারেননি তিন অঙ্ক। যেন দুঃস্বপ্নের মতো কেটেছে সিরিজ। নিউ জিল্যান্ডে ভারতের ব্যর্থতার ইতিহাসে যোগ করেছে নতুন অধ্যায়।
  • কোহলির বিরল ব্যর্থতার সিরিজ
    আধুনিক ক্রিকেটে বিরাট কোহলি যেন সাফল্যের প্রতিশব্দ। নিজেকে এমন উচ্চতায় তুলে নিয়েছেন, ব্যাট করতে নামলেই ধরা দেয় দারুণ সব রেকর্ড আর অর্জন। ক্রিকেট দুনিয়ার সব প্রান্তেই তার ব্যাটে দেখা যায় রানের জোয়ার। সেই কোহলির ব্যাটে হঠাৎ ভাটার টান। নিউ জিল্যান্ড সফরটি ভারতীয় অধিনায়কের কাটল ভুলে যাওয়ার মতো। পুরো সিরিজে বন্দী থাকলেন বিরল ব্যর্থতার বৃত্তে।
  • কোহলির ব্যর্থতায় শীর্ষে স্মিথ
    টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান নিয়ে দুজনের লড়াইটা হচ্ছে অনেক দিন ধরেই। সেখানে বিরাট কোহলিকে আরেকবার পেছনে ফেলে চূড়ায় উঠলেন স্টিভেন স্মিথ। তবে নিজের পারফরম্যান্সে নয়, ভারত অধিনায়কের ব্যর্থতায়।
  • মুজিববর্ষের টি-টোয়েন্টিতে গেইল-মালিঙ্গা, কোহলির জন্য অপেক্ষা
    বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে আয়োজিত এশিয়া ও বিশ্ব একাদশের ম্যাচের জন্য দল গঠনের কাজ প্রায় গুছিয়ে এনেছে বিসিবি। বোর্ড প্রধান জানিয়েছেন, বিশ্ব একাদশের হয়ে ক্রিস গেইল, ফাফ দু প্লেসির মতো তারকা ক্রিকেটার খেলবেন।
  • কোহলির কাঠগড়ায় বোলিং-ফিল্ডিং
    জেতার জন্য সব সময় থাকেন দৃঢ়-প্রতিজ্ঞ। মাঠে তার শরীরী ভাষায় সবসময় ফুটে ওঠে জয়ের ক্ষুধা। তবে নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়াটা সহজেই মেনে নিলেন বিরাট কোহলি। হারের জন্য বোলিং ও ফিল্ডিংকে দায় দিলেন ভারতের অধিনায়ক।
  • প্রথমবার হোয়াইটওয়াশড কোহলির ভারত
    নিউ জিল্যান্ড সফর শুরু হয়েছিল মধুর এক অভিজ্ঞতা দিয়ে। প্রথমবারের মতো পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে কোনো দলকে হোয়াইটওয়াশ করেছিল ভারত। মাঝপথে এসে হলো উল্টো অভিজ্ঞতা। ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হয়েছে সফরকারীরা। অধিনায়ক বিরাট কোহলিসহ দলের সবারই এই অভিজ্ঞতা হলো এবারই প্রথম।
  • দুঃসময়ে কোহলিকে পাশে পেলেন উইলিয়ামসন
    দুঃসময়ে প্রতিপক্ষ অধিনায়ককে পাশে পেলেন কেন উইলিয়ামসন। হারের বৃত্তবন্দী নিউ জিল্যান্ডকে কক্ষপথে ফেরাতে ডানহাতি এই ব্যাটসম্যানকে সঠিক ব্যক্তি বলে মনে করছেন বিরাট কোহলি।
  • রোহিত-কোহলির ব্যাটে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিল ভারত
    দুর্দান্ত বোলিং আক্রমণের বিপক্ষে তিনশর কাছাকাছি রান তাড়ার চ্যালেঞ্জ। তারওপর ফর্মে থাকা এক ওপেনার ম্যাচের শুরুতেই ছিটকে গেলেন চোট পেয়ে। রোহিত শর্মা ও বিরাট কোহলি বুঝি বললেন, ‘পরোয়া করি না!’ দুজনের দুর্দান্ত ব্যাটিংয়ে দোর্দণ্ড প্রতাপে অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ জিতে নিল ভারত।
  • ধোনিকে অনেকটা পেছনে ফেলে কোহলির রেকর্ড
    নেতৃত্ব অনেক সময় বাজে প্রভাব ফেলে অনেক ক্রিকেটারের ব্যাটিংয়ে। বিরাট কোহলির ক্ষেত্রে উল্টো। নেতৃত্ব বরং তার ব্যাট হাতে ছুটে চলাকে করেছে আরও গতিময়। সেই পথচলায় অধিনায়ক কোহলি গড়লেন আরেকটি রেকর্ড। অনায়াসেই পেছনে ফেললেন পূর্বসূরি মহেন্দ্র সিং ধোনিকে।
  • ধোনি বাদ, কোহলি পাচ্ছেন ৭ কোটি
    লম্বা সময় ধরে জাতীয় দলের বাইরে থাকা কিপার-ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনিকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।
  • ‘স্পিরিট অব দা ক্রিকেট’ স্বীকৃতি পেয়ে বিস্মিত কোহলি
    ২০১৯ সালে আইসিসির ‘স্পিরিট অব ক্রিকেট’ পুরস্কারে বিরাট কোহলির নাম অবাক করেছে অনেককেই। স্বয়ং কোহলিও বিস্মিত এই স্বীকৃতি পেয়ে, তবে সেটা তার প্রতি মানুষের অতীতের দৃষ্টিভঙ্গি থেকে।
  • আইসিসির বর্ষসেরা দলের অধিনায়ক কোহলি, নেই সাকিব
    বিশ্বকাপে অসাধারণ ধারাবাহিকতা, বিশ্বকাপ ইতিহাসের সেরা অলরাউন্ড পারফরম্যান্স দিয়ে টুর্নামেন্ট সেরার বিবেচনায় চলে আসা, সব মিলিয়ে ব্যক্তিগত পারফরম্যান্সে ইংল্যান্ড বিশ্বকাপ স্বপ্নের মতো কেটেছিল সাকিব আল হাসানের। তবে আইসিসির বর্ষসেরা একাদশে জায়গা পাননি বাংলাদেশের অলরাউন্ডার।
  • ৪ দিনের টেস্টের বিপক্ষে কোহলি
    ২০২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে বাধ্যতামূলক হতে পারে চার দিনের টেস্ট। তবে এই প্রস্তাবে সায় নেই বিরাট কোহলির। ভারত অধিনায়কের মতে, বেশি পরীক্ষা-নিরীক্ষা এই সংস্করণের ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে।
  • শীর্ষে থেকেই বছর শেষ কোহলির
    বছরের প্রথম ৯১ দিন স্টিভ স্মিথ শীর্ষে থাকার পর তাকে টপকে চূড়ায় ওঠেন বিরাট কোহলি। এরপর টানা ২৭৪ দিন আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থেকে বছর শেষ করলেন ভারত অধিনায়ক।
  • ক্যারিবিয়ান চ্যালেঞ্জ জিতে কোহলির ভারতের সিরিজ জয়
    রান তাড়ায় জয়ের কাছে গিয়ে আউট হতে পারেন বিরাট কোহলি, বিরল এই দৃশ্য দেখতে হলো। তবে সেই ‘উপহার’ কাজে লাগাতে পারল না ওয়েস্ট ইন্ডিজ। রবীন্দ্র জাদেজা ও শার্দুল ঠাকুর দারুণ ব্যাটিং পাড়ি দিলেন শেষের বৈতরণী। উত্তেজনাপূর্ণ ম্যাচ জিতে সিরিজও জিতে নিল ভারত।
  • লারার চোখে, কোহলি ক্রিকেটের রোনালদো
    দুই খেলার মহাতারকা দুই জন। ফুটবলে সময়ের অন্যতম সেরা ক্রিস্তিয়ানো রোনালদো, ক্রিকেটে ঠিক তেমনই বিরাট কোহলি। বৈশ্বিক পর্যায়ে যদিও দুই খেলার আবেদনে ফারাক বিশাল, এই দুজনকে তবু এক বিন্দুতেই দেখছেন ব্রায়ান লারা। ক্যারিবিয়ান কিংবদন্তির মতে, কোহলিই ক্রিকেটের রোনালদো।
  • জাদেজার রান আউটের সিদ্ধান্তে ক্ষুব্ধ কোহলি
    হার দিয়ে সিরিজ শুরুর হওয়ার হতাশা তো আছেই। সঙ্গে যোগ হয়েছে রান আউটের সিদ্ধান্ত নিয়ে সংশয়। সব মিলিয়ে বেশ ক্ষোভ ঝাড়লেন বিরাট কোহলি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে রবীন্দ্র জাদেজার রান আউট মানতে পারছেন না ভারতীয় অধিনায়ক।
  • রোহিতকে ছাড়িয়ে টি-টোয়েন্টি রানের চূড়ায় কোহলি
    ১৫ রানে আউট রোহিত শর্মা, ১৯ রানে বিরাট কোহলি। ম্যাচে ৪ রানের এই পার্থক্য ক্যারিয়ারে গড়ে দিল ১ রানের ব্যবধান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রানের রেকর্ডে রোহিতকে ছাড়িয়ে আপাতত শীর্ষে কোহলি।
  • স্মিথের ব্যর্থতায় আবার র‌্যাঙ্কিং শীর্ষে কোহলি
    বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরিতে ব্যবধান অনেকটাই কমিয়ে ফেলেছিলেন বিরাট কোহলি। পাকিস্তানের বিপক্ষে সিরিজে স্টিভেন স্মিথ ব্যর্থ হওয়ায় ঘুচে গেল সেই ব্যবধানটাও। আবারও আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ফিরে পেলেন ভারত অধিনায়ক। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান নেমে গেছেন দুইয়ে।
  • দিবা-রাত্রির টেস্ট নিয়ে দুই মেরুতে সৌরভ-কোহলি
    কলকাতায় দিবা-রাত্রির টেস্ট সফল আয়োজনের পর গোলাপি বলের ক্রিকেট নিয়ে আশাবাদী হয়ে উঠেছেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। তার মতে, ভারতের প্রতিটি সিরিজেই থাকা উচিত অন্তত একটি করে দিবা-রাত্রির টেস্ট। তার সঙ্গে অবশ্য একমত নন বিরাট কোহলি। গোলাপি বলের ক্রিকেট নিয়মিত হওয়া উচিত নয় বলে আগেই নিজের মত জানিয়েছিলেন ভারত অধিনায়ক।
  • স্মিথের খুব কাছে কোহলি
    ইন্দোরের ব্যর্থতা পেছনে ফেলে কলকাতায় দিবা-রাত্রির টেস্টে আলো ছড়িয়েছিল বিরাট কোহলির ব্যাট। বাংলাদেশের বোলারদের দারুণভাবে সামলে ভারত অধিনায়ক তুলে নিয়েছিলেন ২৭তম টেস্ট সেঞ্চুরি। সেই ইনিংসে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে থাকা স্টিভেন স্মিথের সাথে পয়েন্ট ব্যবধান অনেকটা কমিয়েছেন কোহলি। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের চেয়ে পিছিয়ে আছেন কেবল ৩ পয়েন্টে। 
  • ইতিহাস গড়ল বিরাট কোহলির ভারত
    একের পর এক টেস্টে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দেওয়ার পালায় নতুন উচ্চতায় উঠল ভারত। টানা ইনিংস ব্যবধানে জয়ের রেকর্ড গড়ল বিরাট কোহলির দল।
  • গোলাপি বলের লড়াইয়ে শঙ্কা-সম্ভাবনার দোলাচলে বাংলাদেশ
    ভারতের পর অনুশীলন করে চলে গেছে বাংলাদেশ দলও। কিন্তু নেভেনি ইডেন গার্ডেন্সের বাতি। পরদিনের উদ্বোধনী অনুষ্ঠানকে ঘিরে চলছে একের পর এক মহড়া। শুধু ইডেন নয়, ম্যাচকে ঘিরে ব্যস্ততা পুরো কলকাতা জুড়ে। উপমহাদেশে প্রথমবারের মতো হতে যাচ্ছে দিবা-রাত্রির টেস্ট। ভারতের সামনে আরেকটি সিরিজ জয়ের হাতছানি। শক্তিতে অনেক পিছিয়ে থাকা বাংলাদেশ রয়েছে শঙ্কা আর সম্ভাবনার দোলাচলে।
  • দিবা-রাত্রির টেস্ট: ভারতের প্রস্তুতি আর অনুরোধে বাংলাদেশের ঢেঁকি গেলা
    ‘বিমানে ওঠার দুই দিন আগে হুট করে একটা দিবা-রাত্রির টেস্ট খেলতে বললে তো আমরা খেলব না’-অস্ট্রেলিয়ায় গোলাপি বলে টেস্ট খেলার প্রস্তাব খারিজ করে দেওয়া নিয়ে বলছিলেন বিরাট কোহলি। এবার বাংলাদেশের বাস্তবতাও একইরকম। অনেকটা আচমকাই দিন-রাতের টেস্ট খেলতে প্রস্তাব দেয় ভারত। সেবার অস্ট্রেলিয়ার প্রস্তাবে ভারত প্রত্যাখান করলেও এবার ভারতের প্রস্তাবে রাজি হয়ে যায় বাংলাদেশ। বাংলাদেশ সম্মতির কথা জানায় দল দেশ ছাড়ার আগের সন্ধ্যায়!
  • আবু জায়েদের স্বপ্নের উইকেট কোহলি
    প্রথম দিনের শেষ বেলায় পেয়েছিলেন রোহিত শর্মার উইকেট। পরের দিন সকালে মিলে আরও বড় শিকার। বিরাহ কোহলিকে ফেরান শূন্য রানে। আবু জায়েদ চৌধুরি জানালেন, ভারত অধিনায়কের উইকেটটি তার স্বপ্নের উইকেট।
  • বাংলাদেশের বিপক্ষে প্রথমবার ‘শূন্য’ কোহলি
    আউট হয়ে ভ্রু কুঁচকে ড্রেসিং রুমে ফিরছিলেন বিরাট কোহলি। মনে হচ্ছিল, কিছুটা বিস্মিত, নিজের ওপর কিছুটা বিরক্তও। ড্রেসিং রুমে ফিরেই অ্যানালিস্টের ল্যাপটপের সামনে গিয়ে দাঁড়ালেন। দেখলেন নিজের আউটের রিপ্লে। টিভি ক্যামেরায় ধরা পড়ল সেই দৃশ্য। নিজের ভুলটা তাৎক্ষণিক দেখে নিলেন ভারতীয় অধিনায়ক। তবে এই ইনিংসের বাস্তবতা আর পাল্টানোর সুযোগ নেই। শূন্য রানে আউট কোহলি!
  • বাংলাদেশের ওপর জেতার ‘চাপ নেই’
    ভারত সফরে দক্ষিণ আফ্রিকা যেভাবে বিধ্বস্ত হয়েছিল তেমন কিছু না হলেই চলবে-বাংলাদেশের জন্য ব্যাপারটা যেন এমন। সাকিব আল হাসান-তামিম ইকবালবিহীন দলকে নিয়ে ভারতের বিপক্ষে নেই খুব একটা প্রত্যাশা। জিততে হবে-এমন কোনো চাপ দেখছেন না নতুন অধিনায়ক মুমিনুল হক।
  • বাংলাদেশের বিপক্ষে তিন পেসারের ভারত
    সেরা তিনের একটি? বিরাট কোহলির মনে তেমন কোনো সংশয় নেই। নিজেদের পেস আক্রমণকে ভারত অধিনায়ক মনে করেন বিশ্বসেরা। সেই পেস আক্রমণের তেজ দেখা যাবে বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টেও। তিন পেসার নিয়ে বোলিং আক্রমণ সাজাবে ভারত, ইঙ্গিত দিয়ে রাখলেন কোহলি।
  • বাংলাদেশকে হারাতে যা ভাবছেন কোহলি
    ভারতে এসে দাঁড়াতেই পারেনি দক্ষিণ আফ্রিকা। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল ভারতকে কি তাদের ডেরায় এসে চ্যালেঞ্জ জানাতে পারবে বাংলাদেশ? সরাসরি উত্তর না দিয়ে বিরাট কোহলি বলেছেন, জয়ের জন্য প্রক্রিয়া ঠিক রেখে এগোনোর কথা।
  • আমাদের জন্য হুমকি হবে মুস্তাফিজ: কোহলি
    সময়টা মোটেও ভালো যাচ্ছে না মুস্তাফিজুর রহমানের। টি-টোয়েন্টি সিরিজে দেদার রান বিলিয়ে ছিলেন উইকেটশূন্য। সবশেষ টেস্টেও ছিলেন নিজের ছায়া হয়ে। ছন্দ ফিরে পেতে সংগ্রাম করা বাঁহাতি পেসার টেস্ট সিরিজে হুমকি হয়ে উঠতে পারেন বলে সতীর্থদের সতর্ক করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।
  • কোহলির শহরে কোহলির প্যাভিলিয়নে
    বাংলাদেশের বিপক্ষে আসছে টি-টোয়েন্টি সিরিজের দলে নেই ভারত অধিনায়ক বিরাট কোহলি। তবে না থেকেও যেন আছেন বর্তমান সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামের একটি প্যাভিলিয়ন তার নামে করার পর এটাই যে এখানে প্রথম আন্তর্জাতিক ম্যাচ।
  • কোহলি না থাকায় কোচ খুশি, খেলোয়াড়রা হতাশ
    প্রতিপক্ষ শিবিরে বিরাট কোহলি না থাকায় নিজের খুশি-খুশি ভাবটা গোপন করলেন না রাসেল ডমিঙ্গো। তবে সময়ের সেরা ব্যাটসম্যানের বিপক্ষে খেলার সুযোগ হারানোয় তার শিষ্যরা কিছুটা হতাশ বলে জানিয়েছেন বাংলাদেশের প্রধান কোচ।
  • দিবা-রাত্রির টেস্ট খেলতে ‘রাজি’ কোহলি
    ধীরে ধীরে দিবা-রাত্রির টেস্ট খেলার দিকে এগিয়ে যাচ্ছে ভারত। অন্তত সৌরভ গাঙ্গুলীর কথায় এমন ইঙ্গিতই মিলেছে। অধিনায়ক বিরাট কোহলি দিবা-রাত্রির টেস্ট খেলার বিষয়ে ইতিবাচক সাড়া দিয়েছে বলে দাবি করেছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন সভাপতি।
  • বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে নেই কোহলি
    বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে বিশ্রাম দিয়েছে ভারত। দলে নতুন মুখ অলরাউন্ডার শিবাম দুবে।
  • স্মিথের আরও কাছে কোহলি
    পুনে টেস্টে ক্যারিয়ার সেরা ইনিংস খেলে টেস্ট ব্যাটসম্যানদের র্যাঙ্কিংয়ে স্টিভেন স্মিথের সঙ্গে ব্যবধান অনেকটা কমিয়ে এনেছেন বিরাট কোহলি। চূড়ায় থাকা অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের থেকে মাত্র ১ পয়েন্ট পিছিয়ে আছেন ভারত অধিনায়ক।
  • কোহলির ডাবল সেঞ্চুরির পর বিপদে দ. আফ্রিকা
    এ বছর নিজের করা প্রথম সেঞ্চুরিকে ডাবল সেঞ্চুরিতে নিয়ে গেলেন বিরাট কোহলি। পঞ্চম উইকেটে তার সঙ্গে দুইশ ছাড়ানো জুটি গড়লেন রবীন্দ্র জাদেজা। ভারত পেল পাহাড় সমান সংগ্রহ। শেষ বিকেলে দ্রুত তিন উইকেট তুলে নিয়ে সফরকারী দক্ষিণ আফ্রিকাকে আরও ব্যাকফুটে ঠেলে দিলেন পেসাররা।
  • শচীন-শেবাগকে ছাড়িয়ে শীর্ষে কোহলি
    পুনে টেস্টের আগে এ বছর খেলা সাত ইনিংসে সেঞ্চুরি ছিল না একটিও। বছরে নিজের খেলা পঞ্চম টেস্টে এসে পেলেন সেঞ্চুরির দেখা। রূপ দিলেন ডাবল সেঞ্চুরিতে। শচীন টেন্ডুলকার ও বীরেন্দর শেবাগকে পেছনে ফেলে ভারতের হয়ে টেস্টে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরির রেকর্ড নিজের করে নিলেন বিরাট কোহলি।
  • আরেকটি ডিমেরিট পয়েন্ট পেলেন কোহলি
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে প্রতিপক্ষের বিউরান হেনড্রিকসকে ধাক্কা দিয়ে একটি ‘ডিমেরিট পয়েন্ট’ পেয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। 
  • আবার র‍্যাঙ্কিং শীর্ষে স্মিথ, কোহলি নামলেন দুইয়ে
    নিষেধাজ্ঞা থেকে ফেরার পর স্টিভেন স্মিথ এগিয়ে যাচ্ছিলেন তরতর করে। সঙ্গে যোগ হলো বিরাট কোহলির খানিকটা ব্যর্থতা। তাতেই স্মিথ ফিরে পেলেন শীর্ষস্থান। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে আবার এক নম্বরে উঠেছেন অস্ট্রেলিয়ান এই ব্যাটসম্যান। কোহলি নেমে গেছেন দুইয়ে।
  • ধোনিকে ছাড়িয়েও কোহলির পা মাটিতেই
    আগের টেস্টের জয়ে মহেন্দ্র সিং ধোনির পাশে বসেছিলেন বিরাট কোহলি। পরের টেস্টের জয়ে গেলেন ছাড়িয়ে। ভারতের সফলতম টেস্ট অধিনায়ক এখন এককভাবে কোহলি। তবে পূর্বসূরির চেয়ে কম ম্যাচে নেতৃত্ব দিয়ে তাকে ছাড়িয়ে গেলেও পা মাটিতেই রাখছেন অধিনায়ক কোহলি।
  • সৌরভকে ছাড়িয়ে, ধোনির পাশে কোহলি
    ব্যাটসম্যান বিরাট কোহলিকে নিয়ে প্রশংসায় যত কাব্য লেখা হয়, তার সিকি ভাগও হয়তো হয় না অধিনায়ক কোহলিকে নিয়ে। তার নেতৃত্ব নিয়ে বরং ভারতেই সমালোচনা আছে তুমুল। তবে রেকর্ড বই বলছে, টেস্ট ইতিহাসে ভারতের সফলতম অধিনায়ক এখন কোহলিই!
  • টেন্ডুলকারের সেঞ্চুরির রেকর্ড ছুঁলেন কোহলি
    শচিন টেন্ডুলকারের ৪৯ ওয়ানডে সেঞ্চুরির রেকর্ডটির দিকে দ্রুত পায়ে এগোচ্ছেন বিরাট কোহলি। তবে সেঞ্চুরির আরেকটি রেকর্ডে পূর্বসূরিকে ছুঁয়েই ফেললেন ভারতের ওয়ানডে অধিনায়ক। কোনো এক দলের বিপক্ষে সবচেয়ে বেশি ওয়ানডে সেঞ্চুরির রেকর্ডটি এখন যৌথভাবে এই দুই ভারতীয় কিংবদন্তির।
  • বিধ্বংসী গেইলকে ছাপিয়ে কোহলির দুর্দান্ত সেঞ্চুরি
    প্রথম দুই ওয়ানডেতে ক্রিস গেইল ছিলেন যেন ঘুমিয়ে। জেগে উঠলেন শেষ ম্যাচে। ব্যাটিং তাণ্ডবে ওয়েস্ট ইন্ডিজকে এনে দিলেন বিধ্বংসী শুরু। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ গড়ল চ্যালেঞ্জিং স্কোর। কিন্তু বিরাট কোহলি যখন থাকেন ছন্দে, কোনো চ্যালেঞ্জই তো মনে হয় না খুব কঠিন! অধিনায়কের টানা দ্বিতীয় সেঞ্চুরিতে টানা দুই জয়ে ভারত জিতে নিল সিরিজ।
  • গেইলের মাইলফলকের ম্যাচ রাঙালেন কোহলি-ভুবনেশ্বর
    ওয়েস্ট ইন্ডিজের প্রথম ক্রিকেটার হিসেবে ৩০০ ওয়ানডে খেলার স্বাদ। দারুণ এই অর্জনের দিনটি স্মরণীয় করে রাখতে পারলেন না ক্রিস গেইল। পারল না তার দলও। বরং বিরাট কোহলির আরেকটি সেঞ্চুরির পর ভুবনেশ্বর কুমারের দুর্দান্ত বোলিংয়ে ম্যাচ জিতে নিল ভারত।
  • ৪৫ মিনিটের বাজে ক্রিকেটে বিশ্বকাপ শেষ: কোহলি
    পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে প্রাথমিক পর্ব শেষ করেছিল ভারত। মাঠের পারফরম্যান্সে তাদেরকে মনে হয়েছে অপ্রতিরোধ্য। প্রথম সেমি-ফাইনালে তারাই ছিল ফেভারিট। সম্ভাবনায় এগিয়ে ছিল রিজার্ভ ডে শুরুর সময়ও। কিন্তু টুর্নামেন্টের ৪১ দিন পরও যাদেরকে মনে হয়েছে দাপুটে, সেই দল হেরে গেছে ৪০-৪৫ মিনিটের বাজে ক্রিকেটে। ম্যাচ শেষে ভারত অধিনায়ক বিরাট কোহলির সবচেয়ে বড় আক্ষেপ সেখানেই।
  • কোহলি-উইলিয়ামসন লড়াইয়ের নতুন অধ্যায়
    একজনের গোলগাল, আদুরে চেহারা। আরেকজন যেন কৈশোর পার হননি। ১১ বছর আগে এমনই ছিলেন বিরাট কোহলি ও কেন উইলিয়ামসন। ২০০৮ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমি-ফাইনালে মুখোমুখি হওয়া ভারত ও নিউ জিল্যান্ডের অধিনায়ক ছিলেন এই দুজন। দুজনের তখনকার ছবি দিয়ে ম্যাচটি মনে করিয়ে দিয়েছে আইসিসি, সেটি ঘুরে বেড়াচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। উপলক্ষ, আরেকটি সেমি-ফাইনাল। এবার মূল বিশ্বকাপের সেমি-ফাইনালের মঞ্চে অধিনায়ক হিসেবে মুখোমুখি হচ্ছেন দুজন।
  • বিশ্বকাপে নিজের ভিন্ন ভূমিকায় খুশি কোহলি
    চলতি বিশ্বকাপে রোহিত শর্মা দারুণ ছন্দে থাকায় নতুন ভূমিকায় খেলতে হচ্ছে বিরাট কোহলিকে। ইনিংসের মাঝের ওভারগুলোতে এক প্রান্ত ধরে রাখা এবং সতীর্থদের দ্রুত রান তোলার সুযোগ করে দিতে পেরে খুশি ভারতের অধিনায়ক।
  • এজবাস্টনের ছোট বাউন্ডারি নিয়ে প্রশ্ন কোহলির
    ইংল্যান্ডের কাছে হারের পর এজবাস্টনের মাঠের একপাশের খুব ছোট বাউন্ডারির সমালোচনা করেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।
  • চাপ লুকিয়ে রাখেন কোহলি
    ব্যাট হাতে বিরাট কোহলিকে দেখে মনে হয় না তিনি কোনোরকম চাপে আছেন। আসলে চাপে থাকলেও তা বোঝা যায় না, কারণ তা লুকিয়ে রাখেন ভারত অধিনায়ক।
  • কঠিন উইকেটে কোহলির অসাধারণ ইনিংস
    খুব দ্রুত পড়ে ফেললেন উইকেট। সে অনুযায়ী গড়লেন নিজের ইনিংস। দলকে এনে দিলেন লড়াই করার মতো সংগ্রহ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতের জয়ে সবচেয়ে বড় অবদান রেখে ম্যাচ সেরার পুরস্কার জিতলেন বিরাট কোহলি।
  • মাত্রা ছাড়ানো আবেদনের জন্য কোহলির শাস্তি
    আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে মাত্রাতিরিক্ত আবেদনের জন্য শাস্তি পেয়েছেন বিরাট কোহলি। ভারত অধিনায়ককে ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করার পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি।
  • পাকিস্তানের বিপক্ষে সতীর্থদের আবেগতাড়িত হতে কোহলির মানা
    বিশ্বকাপে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল ভারত-পাকিস্তানের মুখোমুখি লড়াই ঘিরে উত্তেজনা ক্রমেই বেড়ে চলেছে। তবে এই মহারণের আগে উন্মাদনায় রাশ টানতে চাইলেন বিরাট কোহলি। সতীর্থদের খুব বেশি আবেগতাড়িত না হওয়ার পরামর্শ দিলেন ভারত অধিনায়ক।
  • কোহলির কাছ থেকে অনুপ্রেরণা নিচ্ছেন বাবর
    ভারতের অধিনায়ক বিরাট কোহলির ব্যাট হাতে ম্যাচ জেতানোর সামর্থ্য থেকে শিখতে চান পাকিস্তানের টপ অর্ডার ব্যাটসম্যান বাবর আজম। বিশ্বকাপে ভারতের বিপক্ষে ভালো করতে আত্মবিশ্বাসী তরুণ এই ক্রিকেটার।
  • এখনই সেমি-ফাইনাল নিয়ে কথা বলতে নারাজ কোহলি
    দক্ষিণ আফ্রিকা ও বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপে ভালো শুরু করেছে ভারত। তবে এখনই সেমি-ফাইনাল নিয়ে কথা বলতে রাজি নন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।
  • মাশরাফি দলে চান কোহলিকে, দু প্লেসিকে কোহলি
    এক ঘণ্টার প্রাণবন্ত আলোচনা। হাসি-আড্ডা, মজার ছলে কত বাঁক ধরে ছুটল কথার সুর। সব ক্ষনিকের জন্য থমকে গেল একটি মোড়ে এসে। প্রতিপক্ষের কোন ক্রিকেটারকে নিজ দলে চান? বিপাকে পড়লেন বিশ্বকাপের ১০ অধিনায়ক। একটু ভেবে কেউ উত্তর দিলেন সরাসরি, কেউ পেঁচিয়ে। কারও উত্তর হলো কৌশলী, কারও খোলামেলা।
  • টানা তৃতীয়বার উইজডেনের ‘লিডিং ক্রিকেটার’ কোহলি
    পারফরম্যান্সে অবিশ্বাস্য ধারাবাহিকতা। স্বীকৃতিও তাই ধরা দিচ্ছে ধারাবাহিকভাবে। টানা তৃতীয়বার উইজডেনের ‘লিডিং ক্রিকেটার অব দা ইয়ার’ মনোনীত হয়েছেন বিরাট কোহলি। পাশাপাশি উইজডেনের বর্ষসেরা ৫ ক্রিকেটারের তালিকায়ও জায়গা পেয়েছেন ভারত অধিনায়ক।
  • খাওয়াজার প্রথমে ম্লান কোহলির ৪১তম সেঞ্চুরি
    ছন্দে ফেরা অ্যারন ফিঞ্চ একটুর জন্য পেলেন না তিন অঙ্কের দেখা। উদ্বোধনী জুটিতে তার সঙ্গী উসমান খাওয়াজা ভাসলেন ক্যারিয়ারে প্রথম ওয়ানডে সেঞ্চুরির উচ্ছ্বাসে। তাদের প্রায় দুইশ রানের জুটির ওপর ভর করে অস্ট্রেলিয়া পেল লড়াইয়ের পুঁজি। টানা দ্বিতীয় সেঞ্চুরিতে দুই ম্যাচ বাকি থাকতেই সিরিজ জেতার আশা জাগিয়েছিলেন বিরাট কোহলি। তবে অধিনায়কের দারুণ চেষ্টাও যথেষ্ট ছিল না। সম্মিলিত চেষ্টায় রোমাঞ্চকর লড়াইয়ে জয় তুলে নিল সফরকারীরা।
  • কোহলির সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে হারাল ভারত
    লড়াকু এক সেঞ্চুরিতে দলকে পথ দেখালেন বিরাট কোহলি। ব্যাটে-বলে আলো ছড়ালেন বিজয় শঙ্কর। রোমাঞ্চকর ম্যাচে অস্ট্রেলিয়াকে হারাল ভারত।
  • আইসিসি অ্যাওয়ার্ডে কোহলির ইতিহাস
    ২২ গজের পারফরম্যান্সে ছুটছেন অপ্রতিরোধ্য গতিতে, স্বীকৃতির পালায়ও গড়া হলো নতুন ইতিহাস। আইসিসির বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হওয়ার পাশাপাশি বর্ষসেরা ক্রিকেটারের স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফিও জিতে নিয়েছেন বিরাট কোহলি। আইসিসি শীর্ষ তিন ক্যাটেগরির পুরস্কার কোনো ক্রিকেটার একসঙ্গে জিতলেন এই প্রথমবার।
  • কোহলির সেঞ্চুরিতে সমতা ফেরাল ভারত
    দারুণ সেঞ্চুরিতে দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন শন মার্শ। তবে বিরাট কোহলির আরেকটি মাস্টারক্লাস সেঞ্চুরিতে জয় তুলে নিলো ভারত। বাঁচিয়ে রাখলো ওয়ানডে সিরিজ জয়ের আশা।
  • দুর্দান্ত কোহলিকে থামিয়ে এগিয়ে অস্ট্রেলিয়া
    আউট হলো নাকি হয়নি? আম্পায়ারের সিদ্ধান্ত হয়ে গেছে, তবে সংশয়ও অনেকের রয়ে গেছে। ওই সিদ্ধান্তই গড়ে দিয়েছে প্রথম ইনিংসের পার্থক্য। অসাধারণ ইনিংস খেলে আউট হয়েছেন বিরাট কোহলি। নাথান লায়নের দারুণ বোলিংয়ে এরপর অস্ট্রেলিয়া নিয়েছে লিড। ভারতীয় বোলাররা লড়াই চালিয়ে গেছে, তবে অস্ট্রেলিয়ার লিডও বেড়ে চলেছে।
  • টেন্ডুলকারকে ছাড়িয়ে, ব্র্যাডম্যানের পরে কোহলি
    অবিশ্বাস্য ধারাবাহিকতা আর চোখধাঁধানো পারফরম্যান্সে বিরাট কোহলি ছাড়িয়ে গেছেন পূর্বসূরি শচীন টেন্ডুলকারকে। টেস্ট ইতিহাসের দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ভারত অধিনায়ক ছুঁয়েছেন ২৫ সেঞ্চুরি। পেছনে আছেন কেবল সর্বকালের সেরা ব্যাটসম্যান ডন ব্র্যাডম্যানের।
  • অস্ট্রেলিয়ান পেস সামলে দুর্দান্ত কোহলি-রাহানে
    দিনের খেলা তখন শেষদিকে। ধারাভাষ্য কক্ষে মাইকেল ক্লার্ক বললেন, “কখনও কখনও সব ভুলে স্রেফ প্রতিপক্ষকে কৃতিত্ব দিতে হয়, তালি দিতে হয়, সম্মান জানাতে হয়।” সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়কের এই মুগ্ধতা বিরাট কোহলির ব্যাটিংয়ে। চ্যালেঞ্জিং উইকেট, প্রতিপক্ষের ভয়ঙ্কর বোলিং আক্রমণ, বিরুদ্ধ পরিস্থিতি, সব সামলে ভারতীয় অধিনায়ক দলকে টানলেন দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্যে। যোগ্য সঙ্গী হয়ে লড়াইয়ে সামিল হলেন অজিঙ্কা রাহানে।
  • রোহিত-ধাওয়ান ঝড়ের পর দুর্দান্ত কোহলি
    সিডনির গ্যালারি যেন নীল সমুদ্র। ৩৭ হাজারের বেশি দর্শক, টি-টোয়েন্টিতে এই মাঠের রেকর্ড। কিন্তু দর্শকদের বেশিরভাগই ভারতীয়। সেই নীল সমুদ্রে ঢেউ উঠল রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের উদ্বোধনী জুটির ব্যাটিং তাণ্ডবে। ঢেউ আরও উত্তাল হলো বিরাট কোহলির দারুণ ফিনিশিংয়ে।
  • উইন্ডিজকে উড়িয়ে সিরিজ ভারতের
    পঞ্চম ও শেষ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়েছে ভারত। রবীন্দ্র জাদেজার স্পিন আর জাসপ্রিত বুমরাহ-খলিল আহমেদের পেসের সামনে দাঁড়াতেই পারেনি অতিথি ব্যাটসম্যানরা। ছোট লক্ষ্য পেয়ে বাকিটা অনায়াসে সেরেছেন রোহিত শর্মা ও বিরাট কোহলি।
  • কোহলির হ্যাটট্রিক সেঞ্চুরির দিনে জিতল ওয়েস্ট ইন্ডিজ
    প্রায় প্রতিদিনই ছাপ রাখছেন রেকর্ড বইয়ের নানা পাতায়। এবার প্রথম ভারতীয় হিসেবে টানা তিন ওয়ানডেতে করলেন সেঞ্চুরি। তবে বিরল এক স্বাদও এ দিন পেলেন ভারতীয় অধিনায়ক। দেশের মাটিতে তার সেঞ্চুরির পরও মাত্র দ্বিতীয়বার হারল ভারত। দারুণ জয়ে সিরিজে সমতা ফেরাল ওয়েস্ট ইন্ডিজ।
  • শেষ বলে হোপের বাউন্ডারিতে ভারত-উইন্ডিজ ম্যাচ টাই
    ভারতের ব্যাটিংয়ের সময় রাজত্ব করলেন বিরাট কোহলি। দাপুটে ব্যাটিং তুলে নিলেন সিরিজে টানা দ্বিতীয় সেঞ্চুরি। ওয়েস্ট ইন্ডিজের ইনিংসে ঝড় তুললেন শিমরন হেটমায়ার। তবে শেষ সময়ে সব আলো কেড়ে নিলেন ক্যারিয়ার সেরা ইনিংস খেলা শেই হোপ। শেষ বলে তার চারে টাই হল ভারত-ওয়েস্ট ইন্ডিজের লড়াই।
  • ১০ হাজারে দ্রুততম কোহলি
    রেকর্ড বই রাঙিয়ে চলার পালায় বিরাট কোহলির ব্যাট ছড়াল নতুন রঙ। জন্ম হলো আরেকটি রেকর্ডের। রেকর্ডের বরপুত্র হয়ে ওঠা ব্যাটসম্যান গড়লেন ওয়ানডেতে দ্রুততম ১০ হাজার রানের রেকর্ড।
  • কোহলি-জাদেজার সেঞ্চুরির পর ধুঁকছে উইন্ডিজ
    রোমাঞ্চকর সেঞ্চুরিতে আগের দিন পথ দেখিয়েছিলেন পৃথ্বী শ। বিরাট কোহলি তো সেঞ্চুরিকে প্রায় নিত্যদিনের ব্যাপার বানিয়ে ফেলেছেন। ভারতীয় অধিনায়কের ২৪তম সেঞ্চুরির দিনে রবীন্দ্র জাদেজা পেলেন প্রথম টেস্ট সেঞ্চুরি। অল্পের জন্য হাতছাড়া করলেন রিশাভ পান্ত। ব্যাটসম্যানদের রান উৎসবের পর ভারতের বোলাররা চেপে ধেরেছে ক্যারিবিয়ানদের।
  • এশিয়া কাপের ভারত দলে নেই কোহলি
    নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে ছাড়াই এশিয়া কাপের দল ঘোষণা করেছে ভারত। অধিনায়কের দায়িত্ব পালন করবেন উদ্বোধনী ব্যাটসম্যান রোহিত শর্মা।
  • কোহলির সেঞ্চুরিতে ইংল্যান্ডকে বিশাল লক্ষ্য দিল ভারত
    প্রথম ইনিংসে ৩ রানের জন্য সেঞ্চুরি না পাওয়া বিরাট কোহলি দ্বিতীয় ইনিংসে পৌঁছালেন তিন অঙ্কে। সিরিজে অধিনায়কের দ্বিতীয় সেঞ্চুরিতে ইংল্যান্ডকে বিশাল লক্ষ্য দিল ভারত। ম্যাচ বাঁচানোর কঠিন লড়াইয়ের শুরুটা খারাপ হয়নি স্বাগতিকদের।
  • স্মিথকে সরিয়ে শীর্ষে কোহলি
    ইংল্যান্ড সফরে আরেকটি ব্যক্তিগত মাইলফলকে পৌঁছেছেন বিরাট কোহলি। এজবাস্টন টেস্টে সেঞ্চুরি, ফিফটি হাঁকিয়ে ভারত অধিনায়ক প্রথমবারের মতো উঠে এসেছেন আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে।
  • ক্যারিয়ার সেরা রেটিংয়ে কোহলি, সেরা অবস্থানে রুট
    ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে প্রথম ওয়ানডে সিরিজ হারের স্বাদ পেয়েছেন অধিনায়ক বিরাট কোহলি। তবে ব্যাট হাতে যথারীতি ছিলেন সফল। সেই সাফল্য তাকে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এনে দিয়েছে ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট। একই সিরিজের সাফল্যে ক্যারিয়ার সেরা দ্বিতীয় স্থানে উঠে এসেছেন জো রুট।
  • টানা চতুর্থবার ভারতের সেরা কোহলি
    ব্যাট হাতে আর নেতৃত্বে যে সাফল্য, স্বীকৃতিটা একরকম অবধারিতই ছিল। আনুষ্ঠানিক ঘোষণাও হয়ে গেল। ২০১৬-১৭ ও ২০১৭-১৮ মৌসুমে ভারতের বর্ষসেরা আন্তর্জাতিক ক্রিকেটারের পুরস্কার পলি উমরিগর অ্যাওয়ার্ড জিতেছেন বিরাট কোহলি। এই নিয়ে টানা চারবার এই পুরস্কার জিতলেন ভারত অধিনায়ক। 
  • দুই সংস্করণে ৯০০ ছুঁয়ে নতুন উচ্চতায় কোহলি
    ক্রমেই নিজেকে ছাড়িয়ে যাওয়ার পালায় বিরাট কোহলি এবার স্পর্শ করলেন নতুন উচ্চতা। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৯০০ রেটিং পয়েন্ট ছুঁয়েছিলেন আগেই। এবার ওয়ানডে র‌্যাঙ্কিয়েও অভিজাত এই মাইলফলক অর্জন করলেন ভারতীয় অধিনায়ক।
  • কোহলির আরেকটি সেঞ্চুরিতে দ.আফ্রিকাকে উড়িয়ে দিল ভারত
    ছয় ম্যাচের সিরিজে তৃতীয় সেঞ্চুরি পেলেন বিরাট কোহলি। অধিনায়কের ঝড়ো ব্যাটিংয়ে উড়ে গেল দক্ষিণ আফ্রিকা। শার্দুল ঠাকুরের দারুণ বোলিংয়ে স্বাগতিকদের কম রানে গুটিয়ে দেওয়া ভারত জিতল সহজেই।
  • কোহলির সেঞ্চুরির পর রিস্ট স্পিনারদের ছোবল
    তিন ম্যাচে দ্বিতীয় সেঞ্চুরি পেলেন বিরাট কোহলি। তার ব্যাটে তিনশ ছাড়ানো সংগ্রহ পাওয়া ভারত জিতল অনায়াসে। আরও একবার কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চেহেলের রিস্ট স্পিনে দিশা হারিয়ে প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারল না দক্ষিণ আফ্রিকা।
  • কোহলির সেঞ্চুরিতে দ.আফ্রিকাকে হারাল ভারত
    দুই রিস্ট স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চেহেলের দারুণ বোলিংয়ে প্রথম ওয়ানডেতে লক্ষ্যটা নাগালে পেল ভারত। দক্ষিণ আফ্রিকায় বিরাট কোহলির প্রথম সেঞ্চুরিতে স্বাগতিকদের সহজেই হারাল অতিথিরা।
  • গাভাস্কারের পর ৯০০ ছুঁলেন কোহলি
    সেঞ্চুরিয়নের সেঞ্চুরিতে দলকে জয়ের পথে নিতে পারেননি বিরাট কোহলি। তবে ব্যক্তিগত অর্জনের ঝুলি সমৃদ্ধ হলো আরও। ভারতের ইতিহাসের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ছুঁয়েছেন আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৯০০ রেটিং পয়েন্ট।
  • আইসিসির বর্ষসেরা ক্রিকেটার কোহলি
    বছরজুড়ে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন ভারতের বিরাট কোহলি। ২০১৭ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কারও জেতার পাশাপাশি বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে একাদশের অধিনায়ক নির্বাচিত হয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ জিতেছেন বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার।
  • বাজে আচরণের জন্য কোহলির শাস্তি
    দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলতি সেঞ্চুরিয়ন টেস্টে বাজে আচরণের জন্য জরিমানা করা হয়েছে বিরাট কোহলিকে। ম্যাচ ফির ২৫ শতাংশ গুণতে হবে ভারতীয় অধিনায়ককে। পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্টও যোগ হয়েছে তার নামের পাশে।
  • কোহলির দেড়শর পর ডি ভিলিয়ার্সের ঝলক
    দেড়শ ছাড়ানো অসাধারণ এক ইনিংস খেলে ভারতকে টানলেন বিরাট কোহলি। নতুন বলে দারুণ শুরু এনে দিলেন জাসপ্রিত বুমরাহ। তবে বাধা হয়ে দাঁড়ালেন এবি ডি ভিলিয়ার্স। পাল্টা আক্রমণে দিলেন জবাব।
  • কোহলির ব্যাটে ভারতের লড়াই
    এ বছর বিরাট কোহলির চাওয়ার তালিকার ওপরের দিকে থাকতে পারে কি কি? ভারতের সূচিতে আছে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড সফর। সমসাময়িক ক্রিকেটে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে এগিয়ে যেতে এই সিরিজগুলোতে বড় রান চাই-ই চাই। আপাতত দক্ষিণ আফ্রিকায় লক্ষ্য পূরণের প্রথম ধাপে কোহলি। অধিনায়কের দুর্দান্ত ইনিংসই লড়াইয়ে রেখেছে ভারতকে।
  • ১৭ কোটি রূপি পারিশ্রমিকে কোহলির রেকর্ড
    বিরাট কোহলিকে ধরে রাখা অনুমিতই ছিল। তবে খুব সহজে সেটি হয়নি। পারিশ্রমিকের রেকর্ড গড়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু নিশ্চিত করেছে ভারতীয় অধিনায়ককে ধরে রাখা। আইপিএল ইতিহাসের সবচেয়ে দামি ক্রিকেটার হতে যাচ্ছেন কোহলি।
  • ভারতের ওয়ানডে দলে শামি, শার্দুল
    দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ানডে সিরিজের জন্য ভারত দলে ফিরেছেন দুই পেসার মোহাম্মদ শামি ও শার্দুল ঠাকুর। বিশ্রাম কাটিয়ে ফিরেছেন কদিন আগে বিয়ে করা নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি।
  • তিন সংস্করণে সেরা হওয়ার কাছাকাছি কোহলি
    ওয়ানডে ও টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে তিনি শীর্ষে। এবার টেস্টেও উঠলেন শীর্ষস্থানের কাছাকাছি। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এসেছেন বিরাট কোহলি।
  • ধনঞ্জয়া-রোশেনের ব্যাটে শ্রীলঙ্কার বীরোচিত ড্র
    ভারতে শেষ দিনের উইকেট। প্রতিপক্ষের বোলিং আক্রমণে দুর্দান্ত দুজন স্পিনার; রিভার্স সুইং করানোর মত পেসার। আগের দিনই তিন উইকেট হারিয়ে বিপর্যয়ে দল। শ্রীলঙ্কার সামনে তাই চ্যালেঞ্জ ছিল এভারেস্টসম। ধনঞ্জয়া ডি সিলভার অসাধারণ সেঞ্চুরি ও অভিষিক্ত রোশেন সিলভার দুর্দান্ত ব্যাটিংয়ে সেই চ্যালেঞ্জ জিতল লঙ্কানরা। বাঁচিয়ে ফেলল ম্যাচ।
  • কোহলির কীর্তির দিনে আলোচনায় দিল্লির দূষণ
    ওয়ানডেতে ‘সেঞ্চুরি-মেশিন’ নাম পেয়ে গেছেন আগেই। টেস্টের বিরাট কোহলি ক্রমেই হয়ে উঠছেন যেন ‘ডাবল সেঞ্চুরি মেশিন’! গত দেড় বছরের মধ্যে ষষ্ঠ ডাবল সেঞ্চুরিতে ভারতীয় অধিনায়ক গাঁথলেন রেকর্ডের মালা। তবে কোহলির কীর্তিময় দিনে আলোচনার জন্ম দিল দিল্লির বায়ু দূষণ। যার কারণে ভারতের ইনিংস ঘোষণা দিতে হয়েছে আগেভাগে!
  • রেকর্ডের মালায় কোহলির আরেকটি ডাবল সেঞ্চুরি
    বিরাট কোহলির ব্যাটে রানের অবিশ্বাস্য জোয়ার চলছেই। ভেসে যাচ্ছে আগের সব রেকর্ড। স্পর্শ করছেন নতুন সব সীমানা। ভারতীয় অধিনায়ক উপহার দিয়েছেন আরও একটি ডাবল সেঞ্চুরি। গড়েছেন আরও একগাদা রেকর্ড।
  • বিজয় ১৫৫, কোহলি অপরাজিত ১৫৬
    উইকেটে ঘাসের ছোঁয়া। তবু খুশি নন বিরাট কোহলি। টসের সময় বললেন, আশা করেছিলেন আরও বেশি ঘাস। যেটুকু ঘাস ছিল, সেটাও আসলে বিভ্রান্তি। উইকেট মনে হলো ব্যাটিং স্বর্গ। সেই স্বর্গে রান উৎসবে মাতলেন মুরালি বিজয় ও কোহলি নিজে।
  • শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে ভারতের অধিনায়ক রোহিত
    কদিন আগেই বলেছিলেন, ‘আমি রোবট নই, আমারও বিশ্রাম লাগে।’ কাঙ্ক্ষিত সেই বিশ্রাম পেলেন বিরাট কোহলি। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে ভারত অধিনায়ক থাকবেন মাঠের বাইরে। তার জায়গায় নেতৃত্ব দেবেন রোহিত শর্মা।
  • শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে ভারতের রেকর্ড ব্যবধানে জয়
    সতীর্থদের কাছে দিনেশ চান্দিমাল চেয়েছিলেন লড়াই। কিন্তু সেটি করতে পারলেন কেবল লঙ্কান অধিনায়ক নিজে। বাকিরা যেন মেতে উঠলেন বাজে শটের প্রতিযোগিতায়। ভারতের সামনে তাই পাত্তাই পেল না শ্রীলঙ্কা। বিরাট কোহলির দল সিরিজে এগিয়ে গেল রেকর্ড ব্যবধানের জয়ে।
  • কোহলির রেকর্ডময় দিনে রোহিতেরও সেঞ্চুরি
    তার রান ক্ষুধা বাড়ছে যেন প্রতিদিনই। সেই তাড়নায় ব্যাট হয়ে উঠছে রান মেশিন। পিষ্ট প্রতিপক্ষের বোলিং, সমৃদ্ধ নিজের অর্জনের ঝুলি। বিরাট কোহলি উপহার দিলেন আরও একটি ডাবল সেঞ্চুরি। নাম লেখালেন আরও এক গাদা রেকর্ডে। অধিনায়কের অনেক কীর্তির দিনে সেঞ্চুরিতে নিজের ফেরার টেস্ট রাঙালেন রোহিত শর্মাও।
  • সবাইকে ছাড়িয়ে অধিনায়ক কোহলি
    আগের টেস্টে সেঞ্চুরি করে স্পর্শ করেছিলেন রেকর্ড। এই টেস্টে সেঞ্চুরি করে গেলেন ছাড়িয়ে। রেকর্ড করে নিলেন একান্তই নিজের। অধিনায়ক হিসেবে সেঞ্চুরির দুটি রেকর্ডের চূড়ায় এখন কেবলই বিরাট কোহলি।
  • কোহলির রেকর্ডের পর রোমাঞ্চ জাগানিয়া ড্র
    বৃষ্টি আর আলোকস্বল্পতা রোমাঞ্চের যতটা কেড়ে নিয়েছিল আগে, শেষ দিনে সবটুকু পুষিয়ে দিল যেন সুদে-আসলে। প্রায় মরা ম্যাচে ফিরল প্রাণ। রঙ বদলাল বারবার। আবারও আগুন ঝরালেন সুরাঙ্গা লাকমল। বিরাট কোহলি জবাব দিলেন দুর্দান্ত সেঞ্চুরিতে। গড়লেন রেকর্ড। ভারতীয় পেসারদের জাদুকরী বোলিংয়ে হারের শঙ্কায় কাঁপল শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত আলোকস্বল্পতায় উদ্ধার লঙ্কানরা।
  • রেকর্ড ছুঁয়ে কোহলির সেঞ্চুরির হাফ সেঞ্চুরি
    ইডেন গার্ডেনসে আগের ৬ ইনিংসে হাফ সেঞ্চুরি ছিল না একটিও। এবার শুধু পঞ্চাশ নয়, বিরাট কোহলি করলেন দারুণ এক শতক। আর কোহলির সেঞ্চুরি মানেই তো কোনো রেকর্ড!
  • টেন্ডুলকারকে টপকে নতুন চূড়ায় কোহলি
    দিন দশেক আগেই হারিয়েছিলেন শীর্ষস্থান। দ্রুতই সেটি শুধু পুনরুদ্ধারই করলেন না, বিরাট কোহলি নিজেকে তুলে নিলেন নতুন এক চূড়ায়।
  • রোমাঞ্চকর ম্যাচ জিতে সিরিজ ভারতের
    রোহিত শর্মার বড় সেঞ্চুরি, বিরাট কোহলির আরেকটি সেঞ্চুরি। দুজনের বড় জুটি। ভারতের বড় রান। সব কিছুকেই ম্লান করে দেওয়ার সম্ভাবনা জাগিয়েছিল নিউ জিল্যান্ড। কিন্তু শেষের দিকে অসাধারণ বোলিং করলেন জাসপ্রিত বুমরাহ। কিউইরা খেই হারাল শেষ কয়েক ওভারে। রোমাঞ্চকর ম্যাচটি জিতে ভারত জিতে নিল সিরিজও।
  • রেকর্ডের মালায় কোহলির আরেকটি সেঞ্চুরি
    বিরাট কোহলির ব্যাট ক্রমেই ওয়ানডে ক্রিকেটে হয়ে উঠছে রেকর্ডের প্রতিশব্দ। নিউ জিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে করলেন আরও একটি সেঞ্চুরি। নাম লেখালেন আরও কিছু রেকর্ডে।
  • টেইলর-ল্যাথামের জুটি হারিয়ে দিল ভারতকে
    নিজের ২০০তম ওয়ানডেতে দারুণ সেঞ্চুরিতে ভারতকে টানলেন বিরাট কোহলি। কিন্তু ম্যাচ শেষে তার মুখে নেই হাসি। ভারত অধিনায়কের কীর্তি আড়াল করে দিল রস টেইলর ও টম ল্যাথামের দুর্দান্ত জুটি আর নিউ জিল্যান্ডের অসাধারণ জয়।
  • দুইশতে একশ কোহলির
    মাইলফলক ম্যাচটি দারুণ এক অর্জনে স্মরণীয় করে রাখলেন বিরাট কোহলি। নিজের দুইশতম ওয়ানডে ম্যাচে ভারতীয় অধিনায়ক করেছেন দুর্দান্ত এক সেঞ্চুরি।
  • ভারতের জয়ে কুলদীপের হ্যাটট্রিক
    ঝকঝকে এক ইনিংস খেলেছেন বিরাট কোহলি। নতুন বলে সুইংয়ে জাদু দেখিয়েছেন ভুবনেশ্বর কুমার। মাঝের ওভারে অস্ট্রেলিয়ার ব্যাটিংকে পরীক্ষায় ফেলেছেন যুজবেন্দ্র চাহাল। তবে দারুণ এক হ্যাটট্রিকে আলো কেড়ে নিয়েছেন চায়নাম্যান বোলার কুলদীপ যাদব।
  • টেন্ডুলকারের রেকর্ড রেটিং ছুঁলেন কোহলি
    শচীন টেন্ডুলকারের কিছু রেকর্ড ছুঁয়েছেন বিরাট কোহলি, কিছু ছাড়িয়েছেন। আবার কোনো কোনো রেকর্ডের পিছু ছুটছেন। এগিয়ে চলার পথচলায় কোহলি স্পর্শ করলেন টেন্ডুলকারের সর্বোচ্চ রেটিং পয়েন্টের রেকর্ড!
  • শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করেই ছাড়ল ভারত
    ক্যারিয়ার সেরা বোলিং করলেন ভুবনেশ্বর কুমার, মাঝারি লক্ষ্য পেল ভারত। টানা দ্বিতীয় ম্যাচে শতক করলেন বিরাট কোহলি, ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হল শ্রীলঙ্কা। 
  • কোহলি-রোহিতের শতকে উড়ে গেল শ্রীলঙ্কা
    মাঝের দুই ম্যাচের নিষ্প্রভ বিরাট কোহলি ফিরেছেন স্বরূপে। সিরিজে টানা দ্বিতীয় শতক পেয়েছেন রোহিত শর্মা। ভারতের কাছে উড়ে গেছে শ্রীলঙ্কা।
  • কোহলির শতক, ভারতের দারুণ জয়
    নতুন কোচ রবি শাস্ত্রির অধীনে শুরুটা দারুণ হল ভারতের। শ্রীলঙ্কার টেস্ট দুর্গে স্বাগতিকদের উড়িয়ে দিয়েছে বিরাট কোহলির দল। অধিনায়ক পেয়েছেন শতক, প্রথম টেস্টে দল জিতেছে ৩০৫ রানে।
  • কোহলির সঙ্গে কথা বলে চূড়ান্ত হবে ভারতের কোচ
    আগ্রহী প্রার্থীদের কয়েকজনের সাক্ষাৎকার নেওয়া হয়ে গেছে। ভারতের শ্রীলঙ্কা সফরও এগিয়ে আসছে। এই সফরের আগেই চূড়ান্ত হওয়ার কথা ছিল পরবর্তী কোচ। কিন্তু অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে কথা না বলে সিদ্ধান্ত নিতে চায় না ক্রিকেট উপদেষ্টা কমিটি (সিএসি)। নতুন কোচ ছাড়াই তাই শ্রীলঙ্কা সফরে যাবে ভারত।
  • লক্ষ্য তাড়ায় কোহলির রেকর্ড শতক
    আগের ম্যাচেই এরচেয়ে কম রানের পুঁজি নিয়ে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। তবে এবার দুইশ ছাড়ানো লক্ষ্য দিয়ে লড়াইও করতে করতে পারলো না জেসন হোল্ডারের দল। বিরাট কোহলির রেকর্ড গড়া শতকে পঞ্চম ও শেষ ওয়ানডেতে সহজ জয় পেয়েছে ভারত।
  • ড্রেসিং রুমের কথা ড্রেসিং রুমেই থাকুক: কোহলি
    ভারতের কোচের পদ থেকে অনিল কুম্বলের পদত্যাগ নিয়ে গত কদিনে জল কম ঘোলা হয়নি। সাবেক লেগ স্পিনার সরাসরিই জানিয়েছেন, বিরাট কোহলির সঙ্গে মতপার্থক্য তার সরে দাঁড়ানোর সিদ্ধান্তে বড় ভূমিকা রেখেছে। অবশেষে মুখ খুললেন ভারত অধিনায়ক; তবে আসলে বলেননি কিছুই। জানিয়েছেন, ড্রেসিং রুমের কথা ড্রেসিং রুমেই থাকুক।
  • ভারত কোচের পদ থেকে সরে দাঁড়ালেন কুম্বলে
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের আগে বড় এক ধাক্কা খেয়েছে ভারত। দেশটির সংবাদমাধ্যম জানিয়েছে, প্রধান কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন অনিল কুম্বলে।
  • পাকিস্তানের কাছে পরাজয়ে কোহলির শিক্ষা
    ফেভারিটের তকমা নিয়ে মাঠে নেমে চির প্রতিদ্বন্দ্বীদের কাছে এমন নাস্তানাবুদ হওয়ায় স্বাভাবিকভাবেই প্রচণ্ড হতাশ বিরাট কোহলিরা। তবে এক হারেই সবকিছুর শেষ দেখছেন না ভারত অধিনায়ক, বরং এখান থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয় তার কণ্ঠে। 
  • ৮ হাজারে দ্রুততম কোহলি
    ওয়াডেতে সবচেয়ে কম ইনিংসে ৮ হাজার রানের মাইলফলকে পৌঁছেছেন বিরাট কোহলি। ভারতের এই টপ অর্ডার ব্যাটসম্যান ভেঙেছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের রেকর্ড।
  • কোহলির চোখে বাংলাদেশ পরিণত ও বিপজ্জনক
    প্রস্তুতি ম্যাচে ভারতের বিপক্ষে ৮৪ রানে গুটিয়ে গিয়েছিল বাংলাদেশ। সেই দলটিকে সেমি-ফাইনালে সামনে পেল ভারত। তবে খুব একটা অবাক হননি বিরাট কোহলি। চ্যাম্পিয়ন্স ট্রফির শেষ চারে বাংলাদেশকে দেখে চমকে গেছেন অনেকেই। কিন্তু বিস্মিত নন ভারতীয় অধিনায়ক।
  • ২০১৫ বিশ্বকাপ মনে রাখেননি মাশরাফি-কোহলি
    মাঝে পেরিয়ে গেছে দু্ই বছরের বেশি। দুদল এরপর মুখোমুখিও হয়েছে আবার। সেই ম্যাচগুলিও ছড়িয়েছে উত্তেজনা, রোমাঞ্চ, বিতর্ক। তারপরও চ্যাম্পিয়ন্স ট্রফি সেমি-ফাইনালের আগে উঠে এলো ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনাল। মেলবোর্নে যে ম্যাচে ভারতের কাছে হেরেছিল বাংলাদেশ।
  • উইজডেনের ‘লিডিং ক্রিকেটার’ কোহলি
    ব্যাট হাতে সময়টা যেমন কেটেছে, তাতে এমন স্বীকৃতি প্রাপ্যই ছিল। উইজডেন ক্রিকেটার অ্যালমান্যাকের ২০১৭ সংস্করণে ‘লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড’ মনোনীত হয়েছেন বিরাট কোহলি।
  • ভাবিনি ওরা ২০০-২৫০ রানে অলআউট  হবে: কোহলি
    পঞ্চম দিনেও হায়দরাবাদের উইকেট ভালো ছিল। ভারতের অধিনায়ক বিরাট কোহলির মতে, ব্যাটসম্যানরা চাইলে আরও ভালো করতে পারতেন।
  • গাভাস্কারকে ছাড়িয়ে কোহলি
    অনেক পাওয়ার হায়দরাবাদ টেস্টে সুনীল গাভাস্কারকে ছাড়িয়ে গেছেন বিরাট কোহলি। তার অধীনেই টানা সবচেয়ে বেশি ম্যাচে অপরাজিত থেকেছে ভারতের টেস্ট দল।
  • ভারতের রেকর্ডে পিষ্ট বাংলাদেশ
    মুখরোচক কোনো বুফে মেন্যুতে কী কী থাকতে পারে? রেস্তোরাঁ নয়, বলা হচ্ছে ২২ গজের কথা। ব্যাটসম্যানদের কাঙ্ক্ষিত তালিকায় থাকতে পারে শর্ট বল, বাইরে বল, হাফ ভলিসহ আলগা বোলিংয়ের সব পদ; বাজে ফিল্ডিং, ক্যাচ ছাড়া, স্টাম্পিং মিস, ম্যাড়মেড়ে শরীরী ভাষা, একঘেয়ে ও কল্পনাশক্তিহীন নেতৃত্ব। অতিথি হয়ে এসে বাংলাদেশই অতিথি-সেবা করল এই সব দিয়ে। সুস্বাদু সব খাবার পেয়ে গোগ্রাসে গিলল ভারতীয় ব্যাটসম্যানরা।
  • কোহলি ২৩ টেস্টে ৪, বাকিরা ৪৮৫ টেস্টে ৪!
    এই তো, কিছুদিন আগেও ছিল না কোনো ডাবল সেঞ্চুরি। সেই বিরাট কোহলির নামের পাশেই এখন চারটি ডাবল! টানা চার সিরিজে ডাবল সেঞ্চুরি করে কোহলি ছাড়িয়ে গেলেন ক্রিকেট ইতিহাসের সবাইকে।
  • ‘নিজেকে ভিন্ন উচ্চতায় নিয়ে গেছে কোহলি’
    সেঞ্চুরি আগে করেছেন মুরালি বিজয়। দিনশেষে তবু বেশি আলোচনায় বিরাট কোহলি। এটিই সময়ের বাস্তবতা। কোহলি যেদিন খেলেন, বাকি সবাই আর সবকিছু আড়াল! সেঞ্চুরি করে সংবাদ সম্মেলনে এসে যেমন অনেকটা সময় কোহলিকে নিয়েই কথা বলতে হলো বিজয়কে!
  • শুরু আর শেষে কত অমিল!
    প্রভাত সবসময় দিনের পূর্বভাস দেয় না। উইকেটের চেহারার প্রতিফলনও সবসময় পড়ে না আচরণে। নতুন কিছু নয় কেনোটিই। তবে ভারতের মাটিতে প্রথম টেস্টের প্রথম দিনে নতুন করে আবার সেই অভিজ্ঞতা হলো বাংলাদেশের।
  • বাংলাদেশকে ভারতে আরও বেশি দেখতে চান কোহলি
    বাংলাদেশের টেস্ট ইতিহাসের সূচনালগ্নের সঙ্গী ভারত। সেই ভারতের মাটিতেই প্রথমবার টেস্ট খেলতে বাংলাদেশের লেগে গেল প্রায় দেড় যুগ! যাদের জানা ছিল না, জেনে বিস্মিত তারা সবাই। এমনকি চমকে গেছেন স্বয়ং বিরাট কোহলিও! ভারতীয় অধিনায়ক বলছেন, ভারতের মাটিতে আরও বেশি সিরিজ পাওয়া উচিত বাংলাদেশের।
  • বাংলাদেশের টেস্ট বাড়ানোর পক্ষে ব্যাট ধরলেন কোহলি
    ব্যাট হাতে নতুন উচ্চতা স্পর্শ করছেন প্রায় প্রতিদিনই। ইদানিং ব্যাটসম্যান বিরাট কোহলির সঙ্গে পাল্লা দিয়ে আলোচনায় অধিনায়ক কোহলিও। নেতৃত্বের শুরুর দিন থেকেই ছাপ রেখে চলছেন। ব্যাটসম্যান, অধিনায়ক থেকে হয়ে উঠছেন নেতা, দারুণ একজন ক্রিকেট ব্যক্তিত্ব। এর প্রমাণ রাখলেন বাংলাদেশের বিপক্ষে টেস্টের আগের দিনও। ব্যাট ধরলেন বাংলাদেশের টেস্ট ম্যাচের সংখ্যা আরও বাড়ানোর পক্ষে।
  • ‘কোহলিকে দেখলে মনে হয় আউটই হবে না’
    ছন্দে থাকা বিরাট কোহলিকে নিয়ে সতর্ক বাংলাদেশ। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান মনে করছেন, ভারত অধিনায়ককে ফেরাতে সত্যিকার অর্থেই খুব ভালো বোলিং করতে হবে তাদের।
  • নেতৃত্বে ধোনির জায়গায় কোহলি, ফিরলেন যুবরাজ
    ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে ভারত দলে ফিরেছেন অলরাউন্ডার যুবরাজ সিং। মহেন্দ্র সিং ধোনি দায়িত্ব ছেড়ে দেওয়ার পর ওয়ানডে ও টি-টোয়েন্টির নেতৃত্বও পেয়েছেন টেস্ট অধিনায়ক বিরাট কোহলি।
  • জাদেজার ঘূর্ণিতে ভারতের ইনিংস ব্যবধানে জয়
    চেন্নাই টেস্টের শেষ দিনের সকাল দেখে বোঝা যায়নি কী নাটকীয়তা অপেক্ষা করছে শেষ বেলায়। রবিন্দ্র জাদেজার ক্যারিয়ার সেরা বোলিং, ইংলিশদের কিছু বাজে শটে পঞ্চম ও শেষ টেস্টে দারুণ এক জয় পেয়েছে ভারত।
  • অশ্বিন জাদুতে বিধ্বস্ত ইংল্যান্ড
    মাত্র চার ওভার বোলিং। এতেই নিজের বোলিং ভাণ্ডারের সব অস্ত্র ছুঁড়ে দিলেন রবিচন্দ্রন অশ্বিন। ইংলিশ ব্যাটিং লাইন আপ নিমিষেই গেল গুঁড়িয়ে।
  • সিরিজ জয়ের দুয়ারে কোহলির ভারত
    ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথম ইনিংসে ৪০০ করে কখনোই হারেনি কোনো দল। তবে সব কিছুরই প্রথম আছে! অনাকাঙ্ক্ষিত সেই প্রথম হার এখন ইংল্যান্ডের জন্য স্রেফ সময়ের ব্যাপার। ইংলিশদের নাভিশ্বাস উঠে গেছে বিরাট কোহলি ও জয়ন্ত যাদবের রেকর্ড রানের চাপায়।
  • নতুন উচ্চতায় অধিনায়ক কোহলি
    ব্যাট হাতে নামছেন ২২ গজে, রান করছেন অবলীলায়, আর প্রতিদিনই যেন ধরা দিচ্ছে দারুণ সব মাইলফলক। নিত্য নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন বিরাট কোহলি। এবার একটি জায়গায় ছাড়িয়ে গেলেন ভারতের ইতিহাসের সব অধিনায়ককে। অধিনায়ক হিসেবে খেললেন ভারতের সর্বোচ্চ ইনিংস!
  • রান রথে পুজারা, অসাধারণ কোহলি
    দিনের শুরুতে একবার হাসলেন জেমস অ্যান্ডারসন। শেষ দিকে আরেকবার। কিন্তু দুই হাসিতে কত পার্থক্য! দিনের শুরুর দিকের উইকেটে ছিল চওড়া হাসি। শেষ বেলার উইকেটে হাসিতে মিশে থাকল ক্লান্তি, শ্রান্তি। মাঝের সময়টায় যে রাজত্ব করেছেন বিরাট কোহলি ও চেতেশ্বের পুজারা!
  • কোহলির দেড়শতে ভারতের দুর্দান্ত জয়
    বিরাট কোহলির ব্যাট ছুঁয়ে আসা বল স্লিপে দাঁড়ানো রস টেইললের হাত গলে বেরিয়ে গেল। ইনিংসের শুরুতেই পাওয়া জীবনটা কি দারুণভাবেই না কাজে লাগালেন কোহলি। রান তাড়ায় একপাশ আগলে রেখে দুর্দান্ত শতকে দলকে এনে দিলেন রোমাঞ্চকর এক জয়।
  • কোহলি-রাহানের রেকর্ডে ভারতের বড় রান
    একটি ম্যারাথন জুটি, দুটি দুর্দান্ত ইনিংস, অধিনায়কের দারুণ কীর্তি, নড়বড়ে শুরুর পরও দলের রান উৎসব। ইন্দোর টেস্টে এই হলো ভারতীয় ইনিংসের গল্প।
  • অধিনায়ক কোহলির ইতিহাস
    নেতৃত্ব পাওয়ার দুই বছর হয়নি এখনও। একটা জায়গায় এর মধ্যেই ভারতের ইতিহাসে সব টেস্ট অধিনায়ককে ছাড়িয়ে গেলেন বিরাট কোহলি। প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে করলেন দুটি ডাবল সেঞ্চুরি!
  • কোহলির শতকে ভারতের দিন
    নতুন ভেন্যু ইন্দোরে টেস্টের প্রথম দিনটি রাঙিয়ে রেখেছেন বিরাট কোহলি। ভারত অধিনায়কের ত্রয়োদশ শতকে নিউ জিল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টে বড় সংগ্রহের পথে রয়েছে স্বাগতিকরা।
  • টেস্ট ক্রিকেটে দাপট দেখাতে চান কোহলি
    খেলোয়াড়দের এখন কেবল উন্নতি নিয়ে সন্তুষ্ট থাকলে হবে না; ভারতের অধিনায়ক বিরাট কোহলি মনে করছেন, টেস্টে তার দলের এখন দাপট দেখাতে হবে।
  • কোহলি-অশ্বিনের ব্যাটে রানের পাহাড়ে ভারত
    বিরাট কোহলির ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ের পর টেস্ট ক্রিকেটে নিজের তৃতীয় শতকের দেখা পেয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে রানের পাহাড় গড়েছে ভারত।
  • ডাবল সেঞ্চুরিতে কোহলির ইতিহাস
    ড্রেসিং রুমের ব্যালকনিতে দাঁড়িয়ে সমানে ক্যামেরায় মুহূর্তগুলো ধরে রাখছেন অনিল কুম্বলে। মাঠের বাইরে দাঁড়িয়ে তালি দিচ্ছেন সুনিল গাভাস্কার। অভিবাদন জানাচ্ছে স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামের গুটিকয় দর্শক। বিরাট কোহলি তখন নিচু হয়ে চুমু এঁকে দিচ্ছেন উইকেটে। উদযাপন ডাবল সেঞ্চুরির!
  • কোহলির শতকে ভারতের দিন
    মন্থর উইকেট, আউটফিল্ডও খুব ধীর; ওয়েস্ট ইন্ডিজের বোলাররাও বাজে বল দেননি খুব একটা। এন্টিগা টেস্টের প্রথম দিন রানের জন্য তাই ঘাম ঝরাতে হল ভারতকে। এর মধ্যেই দারুণ এক শতকে সিরিজের সুরটা বেঁধে দিয়েছেন অতিথি দলের অধিনায়ক বিরাট কোহলি।