• শাহরুখের মাঝে পোলার্ডের ছায়া দেখেন কুম্বলে
    অনিল কুম্বলে মুগ্ধ শাহরুখ খানের ব্যাটিং সামর্থ্যে। পাঞ্জাব কিংসের এই ব্যাটসম্যানের খেলার ধরনে কাইরন পোলার্ডের কিছুটা ছাপ খুঁজে পান দলটির কোচ। পাঞ্জাবের নেটে শাহরুখের ব্যাটিং কুম্বলেকে নিয়ে যায় ক্যারিবিয়ান অলরাউন্ডারের বিপক্ষে মুম্বাই ইন্ডিয়ান্সের নেটে বোলিং করার সেই দিনগুলোতে।
  • রোহিত নয়, কোহলিকেই চান লক্ষণ-কুম্বলে
    রোহিত শর্মা দারুণ অধিনায়ক, কিন্তু বিরাট কোহলিও তো দুর্দান্ত! ভিভিএস লক্ষণ ও অনিল কুম্বলের ভাবনা এমনই। ভালো বিকল্প থাকা মানেই পরিবর্তন জরুরি, তা মনে করেন না ভারতের দুই সাবেক ক্রিকেটার। কোহলির জায়গায় রোহিতকে নেতৃত্বে আনার কোনো প্রয়োজন দেখছেন না এই দুই গ্রেট।
  • টেস্টের আগে প্রস্তুতি ম্যাচ রাখার পরামর্শ কুম্বলের
    অনাকাঙ্ক্ষিত লম্বা বিরতির পর টেস্ট ক্রিকেট দিয়ে মাঠে ফেরা ঝুঁকিপূর্ণ। হুট করে দীর্ঘ পরিসরের সংস্করণের সঙ্গে মানিয়ে নেওয়া হবে ক্রিকেটারদের জন্য কঠিন চ্যালেঞ্জ। চোটে পড়ার শঙ্কা থাকবে প্রবল। এসব সমস্যা থেকে উতরানোর উপায় দেখালেন অনিল কুম্বলে। টেস্টের আগে প্রস্তুতি ম্যাচ রাখার পরামর্শ দিলেন ভারতীয় সাবেক লেগ স্পিনার।
  • চার দিনের টেস্টের বিপক্ষে কুম্বলে
    বেশ কিছুদিন ধরে টেস্ট ম্যাচ এক দিন কমিয়ে চার দিনে করার চেষ্টা করছে আইসিসি। ক্রিকেটবোদ্ধা, সাবেক ও বর্তমান ক্রিকেটারদের বেশিরভাগই এই পরিকল্পনার বিপক্ষে। আইসিসির ক্রিকেট কমিটির চেয়ারম্যান অনিল কুম্বলেও যোগ দিলেন তাদের সঙ্গে। ভারতের সাবেক অধিনায়কের মতে, চার দিনের ম্যাচ হলে সেটা টেস্ট নয়।
  • ড্রেসিং রুমের কথা ড্রেসিং রুমেই থাকুক: কোহলি
    ভারতের কোচের পদ থেকে অনিল কুম্বলের পদত্যাগ নিয়ে গত কদিনে জল কম ঘোলা হয়নি। সাবেক লেগ স্পিনার সরাসরিই জানিয়েছেন, বিরাট কোহলির সঙ্গে মতপার্থক্য তার সরে দাঁড়ানোর সিদ্ধান্তে বড় ভূমিকা রেখেছে। অবশেষে মুখ খুললেন ভারত অধিনায়ক; তবে আসলে বলেননি কিছুই। জানিয়েছেন, ড্রেসিং রুমের কথা ড্রেসিং রুমেই থাকুক।
  • কুম্বলের দর্শন ও পদত্যাগের কারণ
    পদত্যাগের পর নিজের কথা বলার জন্য অনিল কুম্বলে বেছে নেন টুইটারকে। সদ্য সাবেক ভারতের প্রধান কোচ নিজের কোচিং দর্শনের খানিকটা ব্যাখ্যা সেখানে দিয়েছেন-
  • ‘সেরা কোচ’ খুঁজছে ভারত
    অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে মত পার্থক্যের জের ধরে অনিল কুম্বলের পদত্যাগের পর জোরশোরে নতুন কোচের সন্ধানে নেমেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আগামী মাসে শ্রীলঙ্কা সফরের আগেই প্রধান কোচ নিয়োগ দেওয়ার ব্যাপারে আশাবাদী বিসিসিআই।
  • কুম্বলের পদত্যাগের ঘটনায় খেলোয়াড়দের সমালোচনায় গাভাস্কার
    এক বছরে দলকে অনেক সাফল্য এনে দেওয়ার পরও বিদায় নিতে হল অনিল কুম্বলেকে। ভারত কোচের পদ থেকে কিংবদন্তি লেগ স্পিনারের বিদায়ের ঘটনায় 'জড়িত খেলোয়াড়দের' তীব্র সমালোচনা করেছেন দেশটির সাবেক দুই অধিনায়ক সুনীল গাভাস্কার ও বিষেন সিং বেদী।
  • ভারত কোচের পদ থেকে সরে দাঁড়ালেন কুম্বলে
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের আগে বড় এক ধাক্কা খেয়েছে ভারত। দেশটির সংবাদমাধ্যম জানিয়েছে, প্রধান কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন অনিল কুম্বলে।
  • ‘ইন্টারেস্টিং’ টেস্টের অপেক্ষায় ভারতীয় কোচ
    “ফল ভালো নয়, কিন্তু পারফরম্যান্স খারাপ নয়” - কোচ, অধিনায়ক বা দলের যে কোনো ক্রিকেটার, নিউ জিল্যান্ড সফর নিয়ে এটি বাংলাদেশ দলের সবার আপ্ত বাক্য। সেই ভাবনার ঢেউ দেখা গেল আছড়ে পড়েছে ভারতীয় দলেও। স্বাগতিকদের কোচ অনিল কুম্বলের মূল্যায়নও যে একইরকম!
  • ১০ উইকেট ‘বার্ষিকীতে’ আপ্লুত কুম্বলে
    “অবশ্যই সবকটা উইকেট মনে আছে। শুধু ওই ১০টি কেন, ৬০০ উইকেটের সবকটি মানে আছে আমার…।” পুরো সময়টাই গম্ভীর কণ্ঠে কথা বলছিলেন অনিল কুম্বলে। সংবাদ সম্মেলন কক্ষেও যেন একটা ‘ভাব গাম্ভীর্যপূর্ণ’ পরিবেশ। তবে ভারতীয় কোচ শেষ কথাটি বললেন হাসতে হাসতে। হাসির রোল উঠল চারপাশেও। ৬০০ উইকেটই মনে আছে!