• টেস্ট অভিষেকে ডাবল সেঞ্চুরিতে মাস সেরার লড়াইয়ে কনওয়ে
    টেস্টের আঙিনায় পা দিয়েই দ্যুতি ছড়িয়েছেন ডেভন কনওয়ে। ডাবল সেঞ্চুরিতে অভিষেক রাঙানো নিউ জিল্যান্ড টপ অর্ডার ব্যাটসম্যান এবার দাঁড়িয়ে দারুণ একটি স্বীকৃতির সামনে। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন তিনি।
  • ফাইনালের স্নায়ুচাপে বাথরুমে লুকিয়েছিলেন জেমিসন
    চতুর্থ ইনিংসে যে কোনো লক্ষ্যই কঠিন। ম্যাচের শেষ দিনে কঠিন কন্ডিশনে ছোট লক্ষ্য তাড়ায়ও পেয়ে বসতে পারে স্নায়ু চাপ। ঠিক তা-ই হয়েছিল কাইল জেমিসনের সঙ্গে। ভারতের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে শেষ বেলায়, নিজেকে চাপ মুক্ত রাখতে এই পেসার গিয়ে ঢুকেছিলেন বাথরুমে।
  • ভারতকে হারিয়ে টেস্টের শ্রেষ্ঠত্ব নিউ জিল্যান্ডের
    আবেগ? সেটির প্রকাশে তো কখনোই বাঁধনহারা নন কেন উইলিয়ামসন। রস টেইলরের বাউন্ডারিতে যখন গর্জে উঠলেন গ্যালারির কিউই সমর্থকেরা, উইলিয়ামসনের উদযাপন যথারীতি পরিমিত। সঙ্গী টেইলরও ব্যতিক্রম হন কীভাবে! ড্রেসিং রুমে অবশ্য আবেগে বাধ দেওয়ার ব্যাপার নেই। টিভি ক্যামেরায় ধরা পড়ল কিউইদের বাঁধনহারা উল্লাস। দীর্ঘ প্রতীক্ষা, কাতর অপেক্ষা আর যন্ত্রণাময় অনেক প্রহর পেরিয়ে অবশেষে ধরা দিল বহু কাঙ্ক্ষিত আইসিসি শিরোপা। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম চ্যাম্পিয়ন নিউ জিল্যান্ড!
  • জেমিসনের বোলিং তোপের পর কনওয়ের ফিফটি
    আন্তর্জাতিক ক্রিকেটে দুজনই এখনও অনভিজ্ঞ। তবে ক্যারিয়ারের শুরুতেই হয়ে উঠেছেন দলের বড় ভরসা। সামর্থ্যের ছাপ আবারও রাখলেন দুজন। বল হাতে জ্বলে উঠলেন কাইল জেমিসন, আঁটসাঁট ব্যাটিংয়ে ফিফটিতে ভালো ভিত গড়ে দিলেন ডেভন কনওয়ে। এই দুজনের সৌজন্যে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের চেয়ে কিছুটা সুবিধাজনক অবস্থানে নিউ জিল্যান্ড।
  • উইলিয়ামসন-কনওয়েকে পেছনে ফেলে সেরা জেমিসন
    আন্তর্জাতিক ক্রিকেটে কেবল এক বছর কাটিয়েই দারুণ এক স্বীকৃতি পেলেন কাইল জেমিসন। ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের ভোটে নিউ জিল্যান্ডের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার ‘প্লেয়ার্স ক্যাপ’ জিতলেন এই পেসার। সেরার লড়াইয়ে এবার তিনি পেছনে ফেললেন কেন উইলিয়ামসন ও ডেভন কনওয়েকে।
  • তামিমকে আউট না দেওয়ায় অসন্তোষ, জেমিসনকে জরিমানা
    তামিম ইকবালকে আউট না দেওয়ার সিদ্ধান্ত নিয়ে অসন্তুষ্টি জানিয়ে শাস্তি পেলেন কাইল জেমিসন। নিউ জিল্যান্ডের এই পেসারকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে যোগ করা হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
  • ‘১৫ কোটি রুপিতে কত ডলার?’, জেমিসনের বিস্ময়
    চেন্নাইয়ে যখন বৃহস্পতিবার দুপুরে আইপিএলের নিলাম শুরু হয়, নিউ জিল্যান্ডে তখন রাত সাড়ে ১০টা। কাইল জেমিসন ভেবেছিলেন, রাতে ঘুমিয়ে খবর নেবেন সকালে। বিছানায় গিয়েছিলেনও তিনি। কিন্তু ভেতরে কাজ করছে অস্থিরতা! মাঝরাতে উঠে বসলেন। চোখ রাখলেন ফোনে। রাত দেড়টার দিকে নিলামে নাম উঠল এই পেসারের। ক্রমেই তার চোখ ছানাবড়া। এত টাকা!
  • নতুন উচ্চতায় উইলিয়ামসন, কোহলিকে ছাড়িয়ে স্মিথ
    এক নম্বর হওয়ার পর লড়াই নিজেকে ছাড়িয়ে যাওয়ার। সেখানে এবার কেন উইলিয়ামসন পা রাখলেন নতুন চূড়ায়। নিউ জিল্যান্ড অধিনায়ক ও স্টাইলিশ এই ব্যাটসম্যান অর্জন করলেন নিজের ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট। তার পিছু ছুটে শীর্ষস্থান পুনরুদ্ধারের চ্যালেঞ্জে এক ধাপ এগোলেন স্টিভেন স্মিথ। বিরাট কোহলিকে তিনে নামিয়ে আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে স্মিথ নিজেকে তুলে নিলেন দুইয়ে।
  • জেমিসনের ১১ উইকেটে বিধ্বস্ত পাকিস্তান
    দুই দিকেই সুইং, ৬ ফুট ৮ ইঞ্চি উচ্চতার সৌজন্যে পাওয়া বাড়তি বাউন্স আর দুর্দান্ত লাইন-লেংথ, সব মিলিয়ে কাইল জেমিসন যেন ব্যাটসম্যানদের দুঃস্বপ্ন! প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও পাকিস্তানি ব্যাটসম্যানদের নাকাল করে ছাড়লেন এই পেসার। পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে নিউ জিল্যান্ড নিশ্চিত করল প্রথমবার আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠা।
  • জেমিসনের ৫ উইকেট, আজহারের ৭ রানের আক্ষেপ
    টসের সময় কেন উইলিয়ামসন বললেন, “উইকেট সবুজাভ, তবে এর চেয়েও সবুজ উইকেটে এখানে খেলেছি আমরা।” পিচ রিপোর্টে অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামের পর্যবেক্ষণ, “ব্যাটসম্যানরা সাহসী হলে এখানে রান পাবে।” নিউ জিল্যান্ডের বর্তমান ও সাবেক অধিনায়কের কথার প্রতিফলন পড়ল দিনের খেলায়ও। ব্যাট-বলে লড়াই জমল তুমুল। তাতে কাইল জেমিসন আরেকবার ৫ উইকেটের স্বাদ পেলেও আজহার আলি দারুণ খেলার পর পুড়লেন ৭ রানের আক্ষেপে।
  • প্রতিপক্ষের দিকে বল ছুঁড়ে মারায় জেমিসনের শাস্তি
    মাউন্ট মঙ্গানুই টেস্টে প্রতিপক্ষ ব্যাটসম্যানের দিকে বল ছুঁড়ে মারায় শাস্তি পেয়েছেন কাইল জেমিসন। ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে নিউ জিল্যান্ডের এই পেসারকে। পাশাপাশি তার নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
  • হোল্ডারের ব্যাট আর প্রকৃতির বাগড়ায় চতুর্থ দিনে ম্যাচ
    ১৩১ রানেই শেষ প্রথম ইনিংস, দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয়। এক পর্যায়ে মনে হচ্ছিল তিন দিনেই হেরে যাবে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু জেসন হোল্ডারের ব্যাটিং দৃঢ়তা আর আলোক স্বল্পতা মিলিয়ে সিরিজ জয়ের জন্য নিউ জিল্যান্ডকে অপেক্ষা করতে হচ্ছে অন্তত আরেকটি দিন।
  • ওয়্যাগনারের ব্যাটিং ঝড়ের পর জেমিসনের বোলিং তোপ
    বাউন্সারে ব্যাটসম্যান কাবু করতেই বেশি দেখা যায় নিল ওয়্যাগনারকে। এবার তিনি হয়ে উঠলেন বোলারদের যম! হেনরি নিকোলসের ক্যারিয়ার সেরা ইনিংসের সঙ্গে ওয়্যাগনারের ঝড়ো ফিফটিতে নিউ জিল্যান্ড পেল বড় স্কোর। এরপর কাইল জেমিসন ও টিম সাউদির নিখুঁত নিশানা ও সুইংয়ে গুঁড়িয়ে গেল ক্যারিবিয়ান ব্যাটিং।
  • অভিষেকের আগেই নিউ জিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে কনওয়ে
    অভিষেকের আগেই নিউ জিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব পেয়েছেন ডেভন কনওয়ে। তার মত প্রথমবারের মতো কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব পেয়েছেন কাইল জেমিসন ও এজাজ প্যাটেলও।