• কারানের ছোবলের পর বৃষ্টির হানা
    আগের ম্যাচে ৫ উইকেট শিকারি স্যাম কারান এবার উইকেটশূন্য। লঙ্কান ব্যাটসম্যানদের তবু নিস্তার নেই। আরেক কারান আছেন না! এবার জ্বলে উঠলেন বড় ভাই, টম কারান। তার বাউন্স ও সিম মুভমেন্ট ভোগাল শ্রীলঙ্কাকে। আরেকটি ব্যাটিং ব্যর্থতায় লঙ্কানরা গুটিয়ে গেল অল্প রানেই। তবে, আগের ম্যাচগুলির মতো হারের স্বাদ পেতে হলো না তাদের। বৃষ্টি ভাসিয়ে নিল ম্যাচের দ্বিতীয় ভাগ।
  • দুই কারানের লড়াইয়ে ছোট ভাইয়ের কাছে নাকাল বড় ভাই
    দিনটি ছিল ভাই-বোনদের দিন, ‘সিবিলিংস ডে।’ তবে টম কারান ও স্যাম কারানকে এ দিন কয়েক ঘণ্টার জন্য ভুলে যেতে হয় ভাতৃত্ববোধ। দূরে রাখতে হয় পারিবারিক সম্প্রীতি। ইংল্যান্ডের দুই ভাই আইপিএলের মঞ্চে যে ছিলেন প্রতিপক্ষ! তাতে মুখোমুখি লড়াইয়ে বড় ভাই টমকে উড়িয়ে দেন ছোট ভাই স্যাম। ম্যাচ শেষে দলের জয়ের হাসি অবশ্য টমের।
  • হেরেও সেরা কারান-ফখর, শীর্ষে টেন্ডুলকার
    গত সপ্তাহে স্যাম কারান, রোববার ফখর জামান; গত কিছুদিনের মধ্যে ক্রিকেট দুনিয়ার দুই প্রান্তে অসাধারণ দুটি ইনিংস খেলেন এই দুই ক্রিকেটার। খাদের কিনারা থেকে দলকে উদ্ধার করে অবিশ্বাস্য জয়ের দুয়ারে দলকে নিয়ে যান দুজনই। শেষ পর্যন্ত পারেননি, তবে দল হারলেও ম্যান অব দা ম্যাচ হন দুজনই। হেরে যাওয়া ওয়ানডেতে ম্যাচ সেরা হওয়া হরহামেশা দেখা না গেলেও বিরল নয়। এখানেও শীর্ষে শচিন টেন্ডুলকার, ক্রিকেটে যিনি অসংখ্য রেকর্ডে সবার ওপরে।
  • কারানের আনন্দ-বেদনার বিশ্বরেকর্ড
    অম্লমধুর স্বাদ কাকে বলে, স্যাম কারান এবার বুঝতে পারছেন ভালোভাবেই। নিজে বিশ্বরেকর্ড ছুঁয়েছেন, ভালো না লাগার কারণ নেই। কিন্তু খুব কাছে গিয়েও দলকে জেতাতে না পারার হতাশাও সঙ্গী ইংল্যান্ডের এই পেস বোলিং অলরাউন্ডারের।
  • ৭০ ছক্কা, পেসারদের ২৭৬ বল ও আরও রেকর্ড
    রোমাঞ্চ-উত্তেজনায় ঠাসা এক ওয়ানডে সিরিজ শেষ হলো পুনেতে। জমজমাট লড়াইয়ের শেষ ওয়ানডেতে ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে ২-১ ব্যবধানে এই সিরিজ জিতে নেয় ভারত। দুই দলের ক্রিকেটারদের দুর্দান্ত পারফরম্যান্সে রোববার শেষ ওয়ানডেতে ও সব মিলিয়ে এই সিরিজে ধরা দেয় বেশ কিছু মাইলফলক, রেকর্ড ও অর্জন।
  • কারানের বীরত্বেও পারল না ইংল্যান্ড
    লক্ষ্য থেকে দল ১৬২ রান দূরে থাকতে আট নম্বরে নেমে স্যাম কারান লড়াই করলেন শেষ পর্যন্ত। রেকর্ড ইনিংসের পথে আশা জাগালেন জয়ের। কিন্তু হার এড়াতে পারল না ইংল্যান্ড। রোমাঞ্চকর লড়াইয়ে জিতে সিরিজ ঘরে তুলল ভারত।
  • ভ্রমণ জটিলতায় সিরিজ শেষ কারানের
    চোট কিংবা ফর্মহীনতা, কখনও বিশ্রাম, বা এরকম কত কারণেই তো সিরিজের বাইরে থাকেন ক্রিকেটাররা। স্যাম কারানের এবার হলো নতুন অভিজ্ঞতা। ভ্রমণ জটিলতায় ভারতে দলের সঙ্গে যোগ দিতে পারছেন না এই ইংলিশ পেস বোলিং অলরাউন্ডার। চলতি টেস্ট সিরিজে তাই দেখা যাবে না তাকে।
  • ওয়ানডে সিরিজে বিশ্রামে আর্চার-কারান-স্টোকস
    কঠিন এই সময়ে জৈব-সুরক্ষা বলয়ে থেকে খেলার মধ্যে থাকা ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতন ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে তাই বিশ্রাম দেওয়া হয়েছে আইপিএলে খেলা জফ্রা আর্চার, স্যাম কারান ও বেন স্টোকসকে।
  • ধোনির সিদ্ধান্তে অবাক কারান
    হুটহাট সিদ্ধান্ত নিয়ে প্রায়ই ম্যাচের মোড় ঘুরিয়ে দেন মহেন্দ্র সিং ধোনি। আইপিএলের উদ্বোধনী ম্যাচ হয়ে রইলো তার আরেকটি চমকের উদাহরণ হয়ে। ম্যাচের খুব গুরুত্বপূর্ণ সময়ে প্রমোশন দিয়ে ব্যাটিংয়ে পাঠান স্যাম কারানকে। ক্যামিও ইনিংসে আস্থার প্রতিদান দেওয়া ইংলিশ অলরাউন্ডার নিজেও অবাক ধোনির আগে ব্যাটিংয়ে নামায়।
  • কারানকে নিয়ে দুঃশ্চিন্তামুক্ত ইংল্যান্ড
    ‘জীবাণুমুক্ত’ পরিবেশে থেকেও দুঃশ্চিন্তায় পড়েছিল ইংল্যান্ড দল। শঙ্কা অবশ্য কেটে গেছে। অসুস্থতা অনুভব করায় সেলফ-আইসোলেশনে থাকা স্যাম কারানের করোনাভাইরাস নেগেটিভ এসেছে।
  • ইংল্যান্ডের ক্যাম্পে ‘অসুস্থ’ হয়ে আইসোলেশনে কারান
    ‘জীবাণুমুক্ত’ পরিবেশে ইংল্যান্ডের ক্যাম্পেও হানা দিয়েছে শঙ্কা। তিন দিনের প্রস্তুতি ম্যাচের সময় অসুস্থতা অনুভব করায় স্বেচ্ছা-আইসোলেশনে আছেন স্যাম কারান। বিবৃতিতে ইংল্যান্ডের বোর্ড জানিয়েছে, এই পেস বোলিং অলরাউন্ডারের ডায়রিয়া আছে এবং অসুস্থতা অনুভব করছেন।
  • এক সঙ্গে টেস্ট খেলার স্বপ্ন দুই ভাইয়ের
    ইংল্যান্ডের হয়ে টেস্ট খেলার সুযোগ হয়েছে দুই ভাইয়েরই। কিন্তু এক সঙ্গে খেলা হয়নি কখনও। টম ও স্যাম কারানের স্বপ্ন, একদিন এক সঙ্গে টেস্ট খেলবেন তারা।
  • আবারও কারানের ব্যাটে উদ্ধার ইংল্যান্ড
    তার দলে নেওয়ার মূল কারণ ছিল বোলিং। সেই স্যাম কারান ব্যাট হাতে নিয়মিত পারফরম্যান্সে ইংল্যান্ড দলের জন্য হয়ে উঠেছেন আশীর্বাদ। দলের বিপর্যয়ে আরও একবার ত্রাতা হিসেবে আবির্ভূত হলেন তরুণ এই অলরাউন্ডার।
  • আবার ইংল্যান্ডকে টানলেন বাটলার-কারান
    টপ ও মিডল অর্ডারের টানা ব্যর্থতার সিরিজে ইংল্যান্ডকে বারবার উদ্ধার করেছে লোয়ার মিডল অর্ডার। সেটির পুনরাবৃত্তি আবারও। আবারও ব্যাট হাতে দাঁড়িয়ে গেলেন জস বাটলার। স্যাম কারানের ব্যাটে আরেকটি গুরুত্বপূর্ণ ইনিংস। ইংল্যান্ডের লিড এগোচ্ছে তাই আড়াইশর পথে।
  • কারানের নৈপুণ্যে অস্ট্রেলিয়াকে হারাল ইংল্যান্ড
    অস্ট্রেলিয়ার নতুন মাঠে শোনা গেল নতুন তারকার পদধ্বনি। পার্থ স্টেডিয়ামের প্রথম আন্তর্জাতিক ম্যাচে দেখা গেল তরুণ টম কারানের বোলিং দ্যুতি। তার পাঁচ উইকেটে অস্ট্রেলিয়ার বিপক্ষে রোমাঞ্চকর ম্যাচে দারুণ জয় পেল ইংল্যান্ড।