• আইপিএল শেষ কামিন্সের
    আইপিএলের বাকি অংশে প্যাট কামিন্সকে পাচ্ছে না কলকাতা নাইট রাইডার্স। নিতম্বের চোটে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছেন এই অস্ট্রেলিয়ান পেসার।
  • কামিন্সের ব্যাটিং তাণ্ডবে অবিশ্বাসের ঘোর
    ম্যাচ শেষে রোহিত শর্মার অকপট স্বীকারোক্তি, তারা ভাবতেও পারেননি, প্যাট কামিন্স ব্যাটিংয়ে নেমে এভাবে ম্যাচ জিতিয়ে দেবেন। শ্রেয়াস আইয়ার তো ম্যাচ জিতেও বিশ্বাস করতে পারছিলেন না। ঘটনার নায়ক কামিন্স বললেন, এমন কাণ্ড ঘটিয়ে তিনি নিজেই অবাক! সব মিলিয়ে বোলার কামিন্সের ব্যাটিং কীর্তিতে বয়ে চলেছে বিস্ময় আর অবিশ্বাসের স্রোত।
  • রেকর্ড গড়া বিস্ফোরক ব্যাটিংয়ে কলকাতার নায়ক কামিন্স
    কলকাতা নাইট রাইডার্সের হয়ে প্রথম ম্যাচ খেলতে নেমে মূল কাজ বোলিংয়ে রান দিলেন অকাতরে। সেটা যেন পুষিয়ে দেওয়ার পণ করলেন তিনি ব‍্যাট হাতে। মুম্বাই ইন্ডিয়ান্সের বোলারদের ওপর ছড়ি ঘুরিয়ে গড়লেন আইপিএলে রেকর্ড। খুনে ইনিংসে টুর্নামেন্টের সফলতম দলটিকে স্রেফ উড়িয়ে দিলেন প্যাট কামিন্স। দলকে এনে দিলেন অসাধারণ এক জয়।
  • মার্চের সেরার লড়াইয়ে তিন অধিনায়ক
    পাকিস্তান সফরের টেস্ট সিরিজে দুর্দান্ত বোলিং করা প্যাট কামিন্সের সামনে হাতছানি আরেকটি অর্জনের। ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক। মার্চ মাসের সেরার লড়াইয়ে তার প্রতিপক্ষ দুই অধিনায়ক, পাকিস্তানের বারব আজম ও ওয়েস্ট ইন্ডিজের ক্রেইগ ব্র্যাথওয়েট।
  • কামিন্স-স্টার্কের তোপে পুড়ল পাকিস্তানের ব্যাটিং
    দিনের দ্বিতীয় সেশন শেষে পাকিস্তানের স্কোর ৩ উইকেটে ২২৭। বড় সংগ্রহের শক্ত ভিত। শেষ সেশনে প্যাট কামিন্স ও মিচেল স্টার্কের আগুনঝরা বোলিংয়ে পাল্টে গেল সব। ২০ রানে শেষ ৭ উইকেট হারিয়ে আড়াইশ পার হতেই গুটিয়ে গেল বাবর আজমের দল।
  • পাকিস্তানে পৌঁছে নিরাপদ অনুভব করছেন কামিন্স
    সফরে যেতে রাজি হলেও নিরাপত্তা নিয়ে কিছুটা শঙ্কা ছিল মনে। তবে পাকিস্তানে পৌঁছে সব দুর্ভাবনা দূর হয়ে গেছে অস্ট্রেলিয়া দলের। টেস্ট অধিনায়ক প্যাট কামিন্স বললেন, দেশটিতে পা রেখে খুব নিরাপদ অনুভব করছেন তিনি।
  • অভিজ্ঞ পেস ত্রয়ী ও ওয়ার্নারকে বিশ্রাম দিল অস্ট্রেলিয়া
    পাকিস্তান সফরে সীমিত ওভারের সিরিজের দলে অভিজ্ঞদের অনেককেই রাখেনি অস্ট্রেলিয়া। প্যাট কামিন্স, জশ হেইজেলউড, মিচেল স্টার্কের সঙ্গে বিশ্রাম দেওয়া হয়েছে ডেভিড ওয়ার্নারকেও।
  • বোলিং বিভাগের ‘বিগ থ্রি’-কে বিশ্রাম দিল অস্ট্রেলিয়া
    পাকিস্তান সফরকে সামনে রেখে মিচেল স্টার্ক, প্যাট কামিন্স ও জশ হেইজেলউডকে একসঙ্গে বিশ্রাম দিল অস্ট্রেলিয়া। শ্রীলঙ্কার বিপক্ষে চলমান টি-টোয়েন্টি সিরিজের শেষ দুই ম্যাচে বোলিং বিভাগের মূল তিন অস্ত্রকে ছাড়াই মাঠে নামবে তারা।
  • খেলোয়াড়দের অবস্থান নিয়ে ল‍্যাঙ্গারের অবাক হওয়ার কিছু দেখেন না কামিন্স
    জাস্টিন ল্যাঙ্গার পদত্যাগ করার পর থেকে কেবল অস্ট্রেলিয়ার ক্রিকেটেই নয়, পুরো ক্রিকেট বিশ্বেই এটি আলোচিত বিষয় হয়ে উঠেছে। খেলোয়াড়-কমকর্তাদের থেকে সমর্থন না পাওয়ার যে অভিযোগ তিনি করেছেন, তাও পরিস্থিতি উত্তপ্ত করেছে। এমন সময়ে অস্ট্রেলিয়ার দুই অধিনায়কের নীরবতা নিয়ে প্রশ্ন উঠছিল। অবশেষে তাদের একজন পরিষ্কার করলেন নিজেদের অবস্থান। টেস্ট অধিনায়ক প‍্যাট কামিন্স বললেন, ক্রিকেটাররা কোচ বদলের পক্ষে অবস্থান নেওয়ায় ল‍্যাঙ্গারের অবাক হওয়ার মতো কিছু তিনি দেখেন না।
  • ল্যাঙ্গারের ‘সমর্থন না পাওয়ার’ দাবি মানতে নারাজ বেইলি
    প্রধান কোচের দায়িত্ব ছাড়ার পেছনে জাস্টিন ল‍্যাঙ্গার যে সব কারণ দেখিয়েছেন, এর একটি মানতে নারাজ জর্জ বেইলি। কয়েকজন সিনিয়র ক্রিকেটার ও সাপোর্ট স্টাফের সমর্থন না পাওয়ার যে অভিযোগ করেছেন ল্যাঙ্গার, তা যুক্তিসংগত নয় বলে মনে করেন অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক।
  • ১৭ উইকেটের দিনে এগিয়ে অস্ট্রেলিয়া
    চলতি অ্যাশেজে ইংল্যান্ডের দুঃস্বপ্নের ব্যাটিং চলছেই। আরও একবার তারা গুটিয়ে গেল দুইশর নিচে। দারুণ বোলিংয়ে অস্ট্রেলিয়াকে বড় লিড এনে দিলেন প্যাট কামিন্স, মিচেল স্টার্করা। পরে ব্যাটিংয়ে নেমে স্বাগতিকরা দ্রুত তিন উইকেট হারালেও ম্যাচের নিয়ন্ত্রণ এখনও তাদের হাতেই।
  • ১৮৫ রানেই শেষ ইংল্যান্ড
    ভেন্যু বদলালেও অ‍্যাশেজে ইংল্যান্ডের ব্যাটিংয়ের চিত্র বদলাল না। দলে ফিরে দারুণ বোলিংয়ে সুর বেঁধে দিলেন প্যাট কামিন্স। সঙ্গত করলেন অন্য বোলাররাও। ইংলিশ ব্যাটসম্যানরাও যেন মেলে ধরলেন বাজে শটের প্রদর্শনী। তাদের প্রথম ইনিংস গুটিয়ে গেল দুইশর আগেই।
  • বক্সিং ডে টেস্টে বোল্যান্ডের অভিষেক-চমক
    রীতি মেনে টেস্টের আগের দিন একাদশ ঘোষণা করে দিল অস্ট্রেলিয়া। সেখানে দেখা গেল বড় চমক। অ্যাশেজের বক্সিং ডে টেস্টে ব্যাগি গ্রিন ক্যাপ পেতে চলেছেন স্কট বোল্যান্ড। আগের টেস্টেই প্রায় ৩ বছর পর টেস্টে ফিরে ৫ উইকেট নেওয়া জাই রিচার্ডসন আবার চলে গেলেন একাদশের বাইরে।
  • বাড়ি ফেরার অনুমতি পেলেন কামিন্স
    অ্যাডিলেইডে আইসোলেশনে থাকা প্যাট কামিন্সকে বাড়ি ফেরার অনুমতি দেওয়া হয়েছে। কোয়ারেন্টিনের বাকি সময় অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক কাটাবেন নিজ শহর সিডনিতে।
  • নাটকীয়ভাবে ছিটকে গেলেন কামিন্স, নেতৃত্বে স্মিথ
    ২০১৮ সালের সেই বল টেম্পারিং কাণ্ডের পর আবার অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে মাঠে নামলেন স্টিভেন স্মিথ। অনেক অপেক্ষার পর অবশেষে স্বপ্নের ব্যাগি গ্রিন ক্যাপ পেলেন মাইকেল নিসার। তবে সবই হলো নাটকীয় কয়েকটি ঘণ্টার চমকপ্রদ পালাবদলের পর। মূল অধিনায়ক প্যাট কামিন্স কোভিড আক্রান্ত একজনের সংস্পর্শে আসায় বাধ্য হয়েই অ্যাডিলেইড টেস্ট শুরুর ঠিক আগে এতটা পরিবর্তনে মধ্য দিয়ে যেতে হলো অস্ট্রেলিয়াকে।
  • কামিন্সের আগুনে পুড়ল ইংল্যান্ড
    প্রথম বলেই মিচেল স্টার্কের দুর্দান্ত এক ইয়র্কার, বোল্ড ররি বার্নস। ইংল্যান্ডকে চেপে ধরতে এরপর দেখা গেল ‘প্যাট কামিন্স শো’। অস্ট্রেলিয়ার হয়ে নেতৃত্বের শুরুটা দুর্দান্ত পারফরম্যান্সে রাঙালেন এই পেসার। উপহার দিলেন আগুন ঝরা বোলিং। পুড়ে ছাই হলো ইংলিশ ব্যাটিং।
  • গিফেনের ১২৭ বছর পর কামিন্স
    সিরিজের প্রথম বলেই উইকেট! মিচেল স্টার্কের বলে বোল্ড ররি বার্নস। অ্যাশেজের শুরুটা এর চেয়ে ভালো হতে পারত না অস্ট্রেলিয়ার জন্য। দিনটি তাদের আরও রঙিন হয়ে উঠল পরে। দুর্দান্ত বোলিংয়ে সামনে থেকেই নেতৃত্ব দিলেন প্যাট কামিন্স। অধিনায়কত্বের অভিষেকেই ৫ উইকেট নিয়ে এই ফাস্ট বোলার নাম লেখালেন রেকর্ড বইয়ে।
  • ‘আমার অধিনায়কত্বের পরীক্ষা হতে যাচ্ছে অ্যাশেজ’
    অস্ট্রেলিয়ার মাটিতে সবশেষ অ্যাশেজ জয় এক দশক আগে। এতেই পরিষ্কার, প্রতিপক্ষের ডেরা থেকে শিরোপা নিয়ে ফেরা ইংল্যান্ডের জন্য কতটা কঠিন। বৃত্তটা ভাঙতে এবার মরিয়া জো রুট। সঙ্গে প্রমাণ করতে চান নিজের নেতৃত্বের সামর্থ্যও। ইংলিশ এই ব্যাটসম্যানের মতে, আসছে অ্যাশেজ হতে যাচ্ছে অধিনায়ক হিসেবে তাকে মূল্যায়নের বড় মঞ্চ।
  • ‘রুটের উইকেট অস্ট্রেলিয়ার জন্য সবচেয়ে বড় প্রাপ্তি’
    ব্যাট হাতে ২২ গজে নামলেই রানের বন্যা বইয়ে দিচ্ছেন জো রুট। দুর্দান্ত ফর্মে থাকা ইংল্যান্ড অধিনায়ক সবশেষ পাঁচ টেস্টের তিনটিতেই করেছেন সেঞ্চুরি। কদিন পর শুরু হতে যাওয়া অ্যাশেজ সিরিজে ইংলিশদের বড় ভরসা যে তিনিই, সেটা ভালো করেই জানা প্যাট কামিন্সের। অস্ট্রেলিয়ার নতুন অধিনায়কের কাছে তাই সবচেয়ে মূল্যবান রুটের উইকেট।
  • ইতিহাস গড়ে অস্ট্রেলিয়ার অধিনায়ক কামিন্স
    ফাস্ট বোলারদের কি অধিনায়কের দায়িত্ব দেওয়া যায়? ভালো অধিনায়ক হতে পারেন তারা? অস্ট্রেলিয়ান ক্রিকেটের চিরন্তন দুই প্রশ্নের একটির উত্তর মিলল। আরেকটির উত্তর পাওয়ার পালাও শুরু হলো। সাম্প্রতিক গুঞ্জনকে সত্যি প্রমাণ করে অস্ট্রেলিয়ার টেস্ট নেতৃত্ব পেলেন প্যাট কামিন্স। ২০১৮ সালে বল টেম্পারিং কাণ্ডে নেতৃত্ব হারানো স্টিভেন স্মিথ এবার পেলেন সহ-অধিনায়কের দায়িত্ব।
  • কামিন্সকে অধিনায়ক করার পক্ষে ওয়ার্ন
    সপ্তাহ দুয়েক পর মাঠে গড়াতে যাওয়া অ্যাশেজ সামনে রেখে নেতৃত্ব নিয়ে অস্ট্রেলিয়া ক্রিকেটে শুরু হয়েছে জটিলতা। টিম পেইন টেস্ট অধিনায়কত্ব ছাড়ার পর থেকে সম্ভাবনার দৌড়ে বেশ কয়েকজনকে নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছে। সে তালিকায় থাকা প্যাট কামিন্সের পক্ষে ভোট দিলেন শেন ওয়ার্ন। দীর্ঘদিন সহ-অধিনায়কের ভূমিকায় থাকা ডানহাতি এই পেসারের কাঁধেই মূল দায়িত্বটা দেওয়ার সময় হয়েছে বলে মনে করেন কিংবদন্তি এই লেগ স্পিনার।
  • কামিন্সকে পাচ্ছে না কলকাতা, রিচার্ডসনকে পাঞ্জাব
    আইপিএলের বাকি অংশ থেকে নিজেদের নাম সরিয়ে নিয়েছেন কয়েকজন ক্রিকেটার। সেই তালিকায় এবার যুক্ত হলো অস্ট্রেলিয়ার দুই পেসারের নাম। কলকাতা নাইট রাইডার্স পাচ্ছে না প্যাট কামিন্সকে। পাঞ্জাব কিংসের জার্সিতে দেখা যাবে না জাই রিচার্ডসনকে।
  • বাংলাদেশে আসছেন না কামিন্স-ওয়ার্নার-ম্যাক্সওয়েলরা
    টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি সিরিজ, কিন্তু খেলবেন না বিশ্বকাপের সম্ভাব্য দলে প্রায় অর্ধেকই! সামনের ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ সফর থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন অস্ট্রেলিয়ার শীর্ষ ক্রিকেটারদের ছয় জন। চোটের কারণে এই দুই সফরে থাকছেন না স্টিভেন স্মিথও।
  • ‘সেরা ব্যাটসম্যান কোহলি, সেরা বোলার কামিন্স’
    গতির ঝড় তুলে একসময় ক্রিকেট দুনিয়া কাঁপাতেন ব্রেট লি। এখন তিনি ধারাভাষ্যকার ও বিশেষজ্ঞ হিসেবে দেখেন আর বিশ্লেষণ করেন ক্রিকেটকে। সেই দেখার চোখ থেকেই বেছে নিলেন সময়ের দুই সেরাকে। সাবেক অস্ট্রেলিয়ান ফাস্ট বোলারের চোখে, বিশ্বের সেরা ব্যাটসম্যান এখন বিরাট কোহলি, সেরা বোলার প্যাট কামিন্স।
  • স্মিথ নয়, কামিন্সকে নেতৃত্বে চান চ্যাপেল
    অস্ট্রেলিয়ান ক্রিকেটের হাওয়া স্টিভেন স্মিথের দিকে। তবে সেই হাওয়ায় ভাসছেন না ইয়ান চ্যাপেল। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ইয়ান চ্যাপেলের মতে, অস্ট্রেলিয়ার পরবর্তী টেস্ট অধিনায়কের দায়িত্ব স্মিথকে নয়, দেওয়া উচিত প্যাট কামিন্সকে।
  • অক্সিজেন কিনতে ভারতীয় হাসপাতালের জন্য কামিন্সের সহায়তা
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবে কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে ভারত। হাসপাতালে অক্সিজেনের ঘাটতির জন্য আসছে অনেক মৃত্যুর খবর। হৃদয়বিদারক এসব খবর ছুঁয়ে গেছে প্যাট কামিন্সকে। আইপিএলে খেলতে দেশটিতে থাকা এই অস্ট্রেলিয়ান পেসার হাসপাতালে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করতে দান করেছেন ৫০ হাজার ডলার।
  • ‘পান্ত জানে, কখন আক্রমণ করতে হয়’
    দলের পরিস্থিতি যেমনই থাকুক, ব্যাটিংয়ে নেমে ম্যাচের মোড় পাল্টে দেওয়ার সামর্থ্য আছে রিশাভ পান্তের। অস্ট্রেলিয়া সফরে এর প্রমাণও মিলেছে। ভারতীয় তরুণ এই কিপার-ব্যাটসম্যানের ক্রিকেট মেধায় মুগ্ধ প্যাট কামিন্স।
  • তৃতীয় অ্যালান বোর্ডার মেডেল পেয়ে বিস্মিত স্মিথ
    তৃতীয়বারের মতো অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটারের স্বীকৃতি অ্যালান বোর্ডার মেডেল পেয়েছেন স্টিভেন স্মিথ। সঙ্গে জিতেছেন বর্ষসেরা ওয়ানডে খেলোয়াড়ের পুরস্কারও। এ বছর টেস্টে ততটা ভালো না করেও বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতে বেশ অবাক হয়েছেন স্বয়ং স্মিথ।
  • ব্রিজবেন দুর্গ জয় করে ভারতের ইতিহাস
    রূপকথা? সে তো কতই হয়েছে ক্রিকেট। অবিশ্বাস্য, অসাধারণ, অভাবনীয়, এমন শব্দমালাও নানা সময়ে বসেছে কত জয়ের পাশে। কিন্তু ভারত যা করে দেখাল, তেমন কিছু কি আগে দেখেছে ক্রিকেট? রোমাঞ্চ-উত্তেজনায় ঠাসা সিরিজের ফয়সালা হলো শেষ ম্যাচের শেষ ঘণ্টায় শেষ সময়ে। বীরোচিত পারফরম্যান্সে ভারত রচনা করল নতুন ইতিহাস। পতন হলো অস্ট্রেলিয়ার ব্রিজবেন দুর্গের।
  • ভারতকে গুঁড়িয়ে অবাক অস্ট্রেলিয়া
    প্রথম ইনিংস শেষে নিজেদের বোলিং বিশ্লেষণ করে অস্ট্রেলিয়ান পেসাররা বুঝতে পারছিলেন তাদের সঠিক লেংথ কি হবে। তবে, সেই লেংথে বোলিং করে এমন অবিশ্বাস্য ফল হবে ভাবতেও পারেননি তারা। ভারতকে ৩৬ রানে গুঁড়িয়ে দেওয়ার পর প্যাট কামিন্স জানিয়েছেন, এটা তাদের জন্যও চমক হয়ে এসেছে।
  • ভারতকে গুঁড়িয়ে অস্ট্রেলিয়ার অনায়াস জয়
    গোলাপি বলে জশ হেইজেলউড ও প্যাট কামিন্সের দুর্দান্ত বোলিংয়ে ভারত তাদের টেস্ট ইতিহাসে সর্বনিম্ন ৩৬ রানে গুটিয়ে যাওয়ার পর ম্যাচের ফল নিয়ে অনিশ্চয়তার বাকি ছিল সামান্যই। প্রথম সেশনের সেই নাটকীয়তার পর তিন দিনেই দিবা-রাত্রির টেস্ট জিতে নিয়েছে অস্ট্রেলিয়া।
  • ৩৬ রানেই শেষ ভারত
    গোলাপি বলে জশ হেইজেলউড ও প্যাট কামিন্সের দুর্দান্ত বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেনি ভারত। টেস্টে নিজেদের ইতিহাসে সর্বনিম্ন ৩৬ রানে গুটিয়ে গেছে বিরাট কোহলির দল।
  • ছিটকে গেলেন ওয়ার্নার, বিশ্রামে কামিন্স
    সতীর্থদের কাঁধে ভর করে যখন খুঁড়িয়ে মাঠ ছাড়লেন ডেভিড ওয়ার্নার, চোটের তীব্রতা অনুমান করা যাচ্ছিল তখনই। অস্ট্রেলিয়ার সেই শঙ্কাই সত্যি হলো স্ক্যান রিপোর্টে। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ ও টি-টোয়েন্টি সিরিজ থেকে ছিটকে গেলেন ওয়ার্নার। পাশাপাশি এই ম্যাচগুলিতে প্যাট কামিন্সকে দেওয়া হয়েছে বিশ্রাম।
  • ভারতকে হারিয়ে নিজেদের প্রমাণ করতে চান কামিন্স
    ভারতের বিপক্ষে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ছিল অপরাজেয়। দুই বছর আগে সফরকারীদের কাছে প্রথমবার টেস্ট সিরিজ হারায় তাদের সেই গর্ব চূর্ণ হয়েছে। আসছে সিরিজ জিতে নিজেদের প্রমাণ করার পাশাপাশি সেই ক্ষতে প্রলেপ দিতে মুখিয়ে আছেন দলটির সহ-অধিনায়ক প্যাট কামিন্স।
  • ১৫ কোটির কামিন্সের শিকার ৯ ম্যাচে ৩ উইকেট
    আইপিএলের সব আসর মিলিয়ে সবচেয়ে দামি বিদেশি ক্রিকেটার প্যাট কামিন্স। নিলামে ১৫ কোটি ৫০ লাখ রুপিতে তাকে দলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। কিন্তু চোখ কপালে তোলা অঙ্কের অর্থ যে আশায় খরচ করছে কলকাতা, অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার সেটির প্রতিদান দিতে পারছেন সামান্যই। তাতে কামিন্স নিজেও বেশ হতাশ।
  • 'বিশ্বকাপের শূন্যস্থানে আইপিএল দারুণ হবে'
    আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের ভাগ্য নিয়ে আছে অনিশ্চয়তা। করোনাভাইরাস পরিস্থিতিতে শেষ পর্যন্ত টুর্নামেন্টটি পিছিয়ে গেলে এবং সেই সময়ে আইপিএল মাঠে গড়ালে দারুণ হবে বলে মনে করেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স।
  • ‘টেস্টে পুজারাকে বল করা সবচেয়ে কঠিন’
    টেস্ট ক্রিকেটে চেতেশ্বর পুজারার বিপক্ষে বল করা সবচেয়ে কঠিন বলে মনে করেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। অতীত অভিজ্ঞতা থেকেই এমনটা জানালেন আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষ এই বোলার।
  • আইপিএল দর্শকশূন্য স্টেডিয়ামে চান কামিন্স
    করোনাভাইরাসের প্রকোপে পিছিয়ে যাওয়া আইপিএল দর্শকশূন্য স্টেডিয়ামে আয়োজনের পরামর্শ দিয়েছেন প্যাট কামিন্স। দর্শকদের সুরক্ষার জন্য এমন প্রস্তাব দিয়েছেন এই অস্ট্রেলিয়ান পেসার।
  • আইপিএল ও টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আশাবাদী কামিন্স
    করোনাভাইরাসের প্রভাবে বন্ধ হয়ে থাকা অধিকাংশ বৈশ্বিক ক্রীড়া ইভেন্ট কবে নাগাদ মাঠে ফিরবে, তার কোনো নিশ্চয়তা নেই। তবে দেরিতে হলেও এই বছরের আইপিএল মাঠে গড়ানোর ব্যাপারে আশাবাদী প্যাট কামিন্স। সূচি অনুযায়ী চলতি বছরের শেষের দিকে টি-টোয়েন্টি বিশ্বকাপও হবে বলে বিশ্বাস অস্ট্রেলিয়ার এই পেসারের।
  • কামিন্সকে অস্ট্রেলিয়ার নেতৃত্বে চান ক্লার্ক
    ভবিষ্যৎ টেস্ট অধিনায়ক নিয়ে অনেক দিন ধরেই আলোচনা চলছে অস্ট্রেলিয়ার সাবেকদের মাঝে। এতে নতুন মাত্রা যোগ করলেন মাইকেল ক্লার্ক। বিশ্বকাপজয়ী এই অধিনায়কের বিশ্বাস, তিন সংস্করণেই নেতৃত্ব দেওয়ার সামর্থ্য আছে প্যাট কামিন্সের।
  • দ. আফ্রিকায় স্লেজিংয়ের জন্য প্রস্তুত অস্ট্রেলিয়া
    সীমানায় ডেভিড ওয়ার্নার কিংবা স্টিভ স্মিথ ফিল্ডিং করলে কী হতে পারে, অনুমান করতে পারছেন তাদের সতীর্থরা। এই দুই ব্যাটসম্যানের কাছে বল গেলে কিংবা তারা ব্যাটিংয়ে নামলে দর্শকদের প্রতিক্রিয়া কী হতে পারে সেটাও বোঝা কঠিন নয়। বল টেম্পারিংয় কাণ্ডের পর যে এই প্রথম দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছে অস্ট্রেলিয়া। প্যাট কামিন্স জানালেন, সম্ভাব্য পরিস্থিতি বুঝতে পেরে প্রস্তুতি নেওয়া আছে তাদের।
  • টেস্টের বর্ষসেরা কামিন্স, ওয়ানডেতে রোহিত
    এক বিশ্বকাপেই ইতিহাস গড়া ৫ সেঞ্চুরি। সব মিলিয়ে বছরে ৭ সেঞ্চুরি। আইসিসির বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার রোহিত শর্মা না হলেই বরং অবাক হতে হতো। তেমনি বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের স্বীকৃতিও অনুমিতভাবে পেয়েছেন প্যাট কামিন্স।
  • নিউ জিল্যান্ডকে গুঁড়িয়ে দিলেন কামিন্স-প্যাটিনসন-স্টার্ক
    অস্ট্রেলিয়ান পেস ত্রয়ীর সামনে দাঁড়াতেই পারল না নিউ জিল্যান্ড। বক্সিং ডে টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ১৪৮ রানে থমকে গেছে কেন উইলিয়ামসনের দল। প্যাট কামিন্স, জেমস প্যাটিনসন ও মিচেল স্টার্কের দাপুটে বোলিংয়ে তিনশ ছাড়ানো লিড পাওয়া অস্ট্রেলিয়া দিতে যাচ্ছে বিশাল লক্ষ্য।
  • আইপিএলে কামিন্সের ১৫ কোটি, ম্যাক্সওয়েল ১১ কোটি
    নিলামের আগেই দুজন ছিলেন আগ্রহের কেন্দ্রে। তাদেরকে দলে পাওয়ার লড়াই জমবে তুমুল, অনেকটাই ছিল অনুমিত। তবে টাকার অঙ্ক যে উচ্চতা স্পর্শ করল, সেটি ছিল হয়তো অনেকের ধারণার বাইরে। ১৫ কোটি ৫০ লাখ রুপিতে প্যাট কামিন্সকে দলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। ১০ কোটি ৭৫ লাখ রুপিতে গ্লেন ম্যাক্সওয়েলকে দলে টেনেছে কিংস ইলেভেন পাঞ্জাব।
  • মিডলসেক্সের জন্য উইন্ডিজ ছাড়লেন কামিন্স
    মিডলসেক্সে খেলার জন্য ওয়েস্ট ইন্ডিজ ছাড়লেন মিগুয়েল কামিন্স। ইংলিশ কাউন্টি ক্লাবটির সঙ্গে তিন বছরের কলপ্যাক চুক্তি করেছেন এই পেসার।
  • চোট কাটিয়ে উইন্ডিজ টেস্ট দলে পল
    গোড়ালির গাঁটের চোট কাটিয়ে ভারতের ব্পিক্ষে দ্বিতীয় টেস্টের ওয়েস্ট ইন্ডিজ দলে ফিরেছেন কিমো পল। বাদ পড়েছেন এই অলরাউন্ডারের জায়গায় শেষ সময়ে দলে এসে অ্যান্টিগা টেস্টে খেলা পেসার মিগুয়েল কামিন্স।
  • দুইয়ে স্মিথ, ম্যাকগ্রার রেকর্ড ছুঁলেন কামিন্স
    নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে তরতর করে এগিয়ে যাচ্ছেন স্টিভেন স্মিথ। কেন উইলিয়মিসনকে তিনে ঠেলে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান উঠে এসেছেন দুইয়ে, ব্যবধান অনেক কমিয়েছেন শীর্ষে থাকা বিরাট কোহলির সঙ্গে। আরেক অস্ট্রেলিয়ান প্যাট কামিন্স আগে থেকেই ছিলেন বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। এবার এই ফাস্ট বোলার ছুঁয়েছেন পূর্বসূরি গ্লেন ম্যাকগ্রার রেকর্ড।
  • বিশ্বকাপে এখনও ‘পরিপূর্ণ খেলেনি’ অস্ট্রেলিয়া
    শিরোপা প্রত্যাশী দলগুলোকে হুমকি দিয়ে রাখলেন অস্টেলিয়ান পেসার প্যাট কামিন্স। সবার আগে সেমি-ফাইনাল নিশ্চিত করা তার দল নাকি এখন পর্যন্ত পরিপূর্ণ পারফরম্যান্স দেখাতে পারেনি!
  • স্টার্ক-কামিন্সকে বিশ্রাম দেওয়ার কথা ভাবছে না অস্ট্রেলিয়া
    বিশ্বকাপে সেমি-ফাইনাল আগেভাগে নিশ্চিত হয়ে গেলেও দুই পেসার মিচেল স্টার্ক ও প্যাট কামিন্সকে বিশ্রাম দেওয়ার কথা ভাবছেন না অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার।
  • ভারতের রানের পাহাড় টপকে অস্ট্রেলিয়ার রেকর্ড গড়া জয়
    মোহালিতে রান উৎসবে মেতে উঠলেন ব্যাটসম্যানরা। চোখের পানি, নাকের পানি এক হয়ে গেল দুই দলের বোলারদের। ঝড়ো ব্যাটিংয়ে তিন অঙ্ক ছুঁলেন শিখর ধাওয়ান। মাত্র পাঁচ রানের জন্য সেঞ্চুরি পেলেন না রোহিত শর্মা। ৯ রানের জন্য একই হতাশায় পুড়লেন উসমান খাওয়াজা। প্রথম শতকের উচ্ছ্বাসে ভাসলেন পিটার হ্যান্ডসকম। টর্নেডো ইনিংসে ব্যবধান গড়ে দিলেন অ্যাশন টার্নার। নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় লক্ষ্য তাড়া করে জিতল অস্ট্রেলিয়া।
  • টেস্ট বোলারদের শীর্ষে কামিন্স
    নিজের কাজ করে চলেছেন দারুণভাবে। সঙ্গে যোগ হলো অন্যের ব্যর্থতা। দুইয়ে মিলে প্যাট কামিন্স উঠলেন চূড়ায়। আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে এখন অস্ট্রেলিয়ান এই ফাস্ট বোলার।
  • অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার কামিন্স
    পারফরম্যান্সে দারুণ ধারাবাহিক। সময়ের সঙ্গে ক্রমেই হয়ে উঠছেন দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের একজন। সেটির প্রতিফলনই পড়ল স্বীকৃতিতে। অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার ‘অ্যালান বোর্ডার মেডেল’ জিতে নিয়েছেন ফাস্ট বোলার প্যাট কামিন্স।
  • কামিন্সের আগুনে বোলিংয়ে পুড়ল শ্রীলঙ্কা
    লড়াই ছিল ম্যাচ বাঁচানোর। শ্রীলঙ্কা পারল না ইনিংস পরাজয় এড়াতেই। প্যাট কামিন্সের বিধ্বংসী বোলিংয়ে গুঁড়িয়ে গেল লঙ্কান ব্যাটিং। তিন দিনেই জিতে সিরিজে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।
  • মেলবোর্ন টেস্টে জয়ের দ্বারপ্রান্তে ভারত
    ইনিংস ও ম্যাচে ক্যারিয়ার সেরা বোলিংয়ের পর ব্যাটিংয়ে ক্যারিয়ার সেরা ইনিংস খেললেন প্যাট কামিন্স। তার দৃঢ়তায় পঞ্চম দিনে গেল মেলবোর্ন টেস্ট। তবে রবীন্দ্র জাদেজা, জাসপ্রিত বুমরাহর দারুণ বোলিংয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় টেস্টে জয়ের খুব কাছে দাঁড়িয়ে ভারত।
  • পেইনের জায়গায় অস্ট্রেলিয়ার ওয়ানডে অধিনায়ক ফিঞ্চ
    অস্ট্রেলিয়ার ওয়ানডে দলের নেতৃত্ব পেয়েছেন টি-টোয়েন্টি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। টিম পেইনের জায়গায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দলকে নেতৃত্ব দেবেন এই বিস্ফোরক ব্যাটসম্যান।
  • জোহানেসবার্গ টেস্টে ফলোঅনের শঙ্কায় অস্ট্রেলিয়া
    সঙ্গীর অভাবে মাত্র ৫ রানের জন্য সেঞ্চুরি পাওয়া হল না টেম্বা বাভুমার। তবে দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গেলেন পাঁচশ রানের কাছাকাছি। জবাব দিতে নেমে ব্যাটিং ব্যর্থতা আর স্বাগতিকদের দারুণ বোলিংয়ে জোহানেসবার্গ টেস্টে ফলোঅনের শঙ্কায় অস্ট্রেলিয়া।
  • ইংল্যান্ডকে উড়িয়ে অস্ট্রেলিয়ার উৎসব
    হাসপাতালের বিছানা থেকে উঠে এসে লড়াই করছিলেন জো রুট। কিন্তু শেষ পর্যন্ত পেরে উঠলেন না অসুস্থতার সঙ্গে। ভেঙে গেল ইংল্যান্ডের প্রতিরোধও। ইনিংস ব্যবধানের জয়ে অ্যাশেজ ফিরিয়ে আনার উৎসবে মাতল অস্ট্রেলিয়া।
  • তামিমের উইকেটে পরিতৃপ্ত কামিন্স
    তামিম ইকবালের উইকেট পেয়ে ভীষণ খুশি প্যাট কামিন্স। ডানহাতি এই পেসার অবশ্য দামি সেই উইকেটের জন্য কৃতিত্ব দিচ্ছেন মিরপুরের পিচকে।
  • কামিন্সের তোপ, দেয়াল পুজারা
    আগের দিন বিকেলে দেখা গেল একটু ঝলক। প্যাট কামিন্স এদিন দেখা দিলেন পূর্ণ রূপে। গতি, সুইং, রিভার্স সুইং, বাউন্সে কাঁপিয়ে দিলেন ভারতীয় ব্যাটিং লাইন আপ। তবে আগের বিকেলে ঝলক দেখানো আরেকজনও যে পুরোপুরি মেলে ধরলেন নিজেকে! কামিন্সের তোপের সামনে দেয়াল হয়ে রইলেন চেতেশ্বর পুজারা। করলেন অসাধারণ এক হার না মানা সেঞ্চুরি।
  • ৬ বছর পর প্যাট কামিন্স
    অভিষেক টেস্টে ম্যাচ সেরা হয়েছিলেন। তার পর হতে চলেছে ৬ বছর। চোটের সঙ্গে লড়াই করতে করতে দ্বিতীয় টেস্ট আর খেলা হয়নি। অবশেষে সেই সম্ভাবনার সামনে দাঁড়িয়ে প্যাট কামিন্স। বোর্ডার-গাভাস্কার ট্রফির অস্ট্রেলিয়া স্কোয়াডে যোগ দিতে তরুণ ফাস্ট বোলার উড়ে যাচ্ছেন ভারতে।
  • অস্ট্রেলিয়া দলে ফিরলেন ম্যাক্সওয়েল-কামিন্স
    চার বছর আগে অভিষেক। তার পর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে যত সময় ছিলেন মাঠের ভেতরে, তার বেশি ছিলেন বাইরে। আসা-যাওয়ার পালায় আরও একবার চোট কাটিয়ে অস্ট্রেলিয়ার ওয়ানডে দলে ফিরেছেন প্যাট কামিন্স।