• লাকমলের ছোবলের পর কর্নওয়ালের দুর্দান্ত ব্যাটিং
    ৭ উইকেট যখন শেষ, ওয়েস্ট ইন্ডিজের লিড তখন মোটে ২ রানের। দারুণ বোলিংয়ে সুরাঙ্গা লাকমলের ৫ উইকেট ততক্ষণে হয়ে গেছে, শ্রীলঙ্কা লড়ছে প্রায় সমানে সমান। রাকিম কর্নওয়াল এই সময়কেই বেছে নিলেন টেস্ট ক্রিকেটে নিজের ব্যাটিং সামর্থ্য দেখানোর জন্য। তার অপরাজিত ফিফটিতে দুলতে থাকা সমীকরণ পুরোপুরি হেলে গেল ওয়েস্ট ইন্ডিজের দিকে।
  • কর্নওয়ালের স্পিনে ‘হোয়াইটওয়াশড’ বাংলাদেশ
    শেষ বিকেলের মরে আসা আলোয় বাংলাদেশের আশা বাঁচিয়ে রেখেছিলেন মেহেদী হাসান মিরাজ। একাই দেয়াল হয়ে দাঁড়িয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ আর জয়ের মধ্যে। কিন্তু জয়ের নায়ক নন, দারুণ খেলেও শেষ পর্যন্ত তিনি হয়ে রইলেন ট্র্যাজেডির নায়ক। মিরাজকে ফিরিয়েই অসাধারণ এক জয়ের উল্লাসে মেতে উঠল ওয়েস্ট ইন্ডিজ। ঘরের মাঠে হোয়াইটওয়াশড হলো বাংলাদেশ।
  • প্রথম ঘণ্টায় চোখ উইন্ডিজের
    তৃতীয় দিন শেষ বেলায় দ্রুত ৩ উইকেট হারালেও ম্যাচে এখনও নিজেদেরকেই চালকের আসনে দেখছেন ওয়েস্ট ইন্ডিজের রাকিম কর্নওয়াল। ভালো করেই জানেন, পরদিন সকালে দ্রুত কয়েকটি উইকেট হারালে উল্টে যেতে পারে চিত্রটা। তাই শুরুতে সাবধানী ব্যাটিং চাইলেন এই অফ স্পিনার।
  • ধৈর্যের পরীক্ষায় জিতে সফল কর্নওয়াল
    উইকেটে খুব একটা সহায়তা নেই। অধিনায়ক ফিল্ডিং দিয়েছেন ছড়িয়ে-ছিটিয়ে। দুই ব্যাটসম্যান সাবলীল ব্যাটিংয়ে এগিয়ে নিচ্ছেন দলকে। মাথা ব্যথার কারণ হয়ে ওঠা জুটি ভাঙলেন রাকিম কর্নওয়াল। পাঁচ উইকেট নিয়ে দলকে শতরানের লিড এনে দেওয়ার পর বললেন, ধৈর্যের পরীক্ষায় জিতে এসেছে এই সাফল্য।
  • প্রথম ঘণ্টায় নজর ক্যারিবিয়ানদের
    চট্টগ্রাম টেস্ট অনেকটাই বাংলাদেশের দিকে হেলে আছে। তবে নিজেদের সামর্থ্যের সেরাটা দিয়ে ম্যাচ বাঁচানোর সম্ভাবনা দেখছেন রাকিম কর্নওয়াল। পঞ্চম দিনের প্রথম ঘণ্টা ঠিকঠাক কাটিয়ে দিয়ে, সেশন ধরে এগিয়ে ম্যাচ বাঁচানোর ছক কষছেন এই অলরাউন্ডার।
  • বাংলাদেশের হুমকি কর্নওয়াল
    উচ্চতা ৬ ফুট ৬ ইঞ্চি, ওজন ১৪০ কেজি। রাকিম কর্নওয়ালকে দেখলে সবার আগে নজর কাড়ে তার শারীরিক আকৃতিই। তবে ২২ গজে নামলে তিনি ক্রিকেট স্কিল দিয়েই ভুলিয়ে দিতে বাধ্য করেন অন্য সবকিছু। অফ স্পিনে তিনি দুর্দান্ত, ব্যাট হাতে কার্যকর। বুধবার থেকে শুরু হতে যাওয়া টেস্ট সিরিজে বাংলাদেশের জন্য বড় হুমকি হতে পারেন এই কর্নওয়াল।
  • কর্নওয়ালের স্পিনে উইন্ডিজের ভরসা
    প্রস্তুতি ম্যাচে পাওয়া গেছে বার্তা। টেস্ট ম্যাচে দেখা যেতে পারে রাকিম কর্নওয়ালের স্পিন ভেল্কির পূর্ণতা। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট নিশ্চিত, কন্ডিশনের সুবিধা কাজে লাগিয়ে চট্টগ্রাম টেস্টে ভালো বোলিং করবেন কর্নওয়াল।
  • কর্নওয়ালকে আড়ালে রাখল ওয়েস্ট ইন্ডিজ
    সতীর্থরা যখন ফিল্ডিংয়ে, রাকিম কর্নওয়াল তখন মাঠের বাইরে পায়চারি করছেন সহকারী কোচের সঙ্গে। সাদমান ইসলাম ও ইয়াসির আলির জুটি জমে উঠল, তখনও মাঠে নামতে দেখা গেল না কর্নওয়ালকে। এই অফ স্পিনার শেষ পর্যন্ত মাঠে নামলেন বটে, তবে ম্যাচ শেষে সাদমানদের সঙ্গে করমর্দন করতে!
  • অনিয়মিতদের স্পিনে আবারও ক্যারিবিয়ানদের ভোগান্তি
    প্রথম ইনিংসের মতো প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় ইনিংসেও অনিয়মিত স্পিনারদের সামনে খেই হারাল ক্যারিবিয়ান ব্যাটিং। তবে এবার তাদের একটা স্বস্তি, রান পেলেন জন ক্যাম্পবেল ও এনক্রুমা বনার।
  • ঘূর্ণি বলে বাংলাদেশকে বার্তা দিয়ে রাখলেন কর্নওয়াল-ওয়ারিক্যান
    টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজের জন্য স্পিন মঞ্চ সাজানোর পরিকল্পনা করছে বাংলাদেশ। তবে স্পিন বিষে ক্যারিবিয়ানরাও যে ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন, সেটির কিছুটা নমুনা দেখিয়ে দিলেন রাকিম কর্নওয়াল ও জোমেল ওয়ারিক্যান। প্রস্তুতি ম্যাচে এই দুজনের স্পিনে হুড়মুড় করে ভেঙে পড়ল বিসিবি একাদশের ব্যাটিং।
  • দাপুটে উইন্ডিজের বিপক্ষে বড় হার আফগানিস্তানের
    শামার ব্রুকসের সেঞ্চুরি আর রাকিম কর্নওয়ালের দশ উইকেটে আগের দিনই বড় হারের শঙ্কায় পড়েছিল আফগানিস্তান। জেসন হোল্ডারের তোপে তৃতীয় দিনে নাটকীয় কিছু করতে পারলেন না আফগান টেল এন্ডাররা। দাপুটে পারফরম্যান্সে লক্ষ্ণৌ টেস্টে ৯ উইকেটের জয় তুলে নিল ওয়েস্ট ইন্ডিজ।
  • ব্রুকসের সেঞ্চুরি ও কর্নওয়ালের ১০ উইকেটে হারের মুখে আফগানিস্তান
    ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজকে প্রায় একাই টানলেন শামার ব্রুকস। দ্বিতীয় ইনিংসেও প্রতিপক্ষের স্পিনে খেই হারালেন আফগানিস্তানের ব্যাটসম্যানরা। মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নামা রাকিম কর্নওয়ালের দশ উইকেটে জয়ের খুব কাছে পৌঁছে গেছে ক্যারিবিয়ানরা।
  • কর্নওয়ালের ৭ উইকেটে ঘায়েল আফগান ব্যাটিং
    ‘আমাদের আছে বিশ্ব সেরা স্পিনারদের তিনজন’-ম্যাচের আগে ওয়েস্ট ইন্ডিজকে একরকম হুমকি দিয়ে রেখেছিলেন আফগানিস্তান কোচ ল্যান্স ক্লুজনার। কিন্তু ম্যাচের প্রথম দিনে দেখা গেল উল্টো চিত্র। ক্যারিবিয়ান স্পিনেই বিধ্বস্ত আফগান ব্যাটিং। মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নামা অফ স্পিনার রাকিম কর্নওয়াল একাই নিলেন ৭ উইকেট।
  • উইন্ডিজ টেস্ট দলে রাকিম কর্নওয়াল
    ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন বিশালদেহী অফ স্পিনিং অলরাউন্ডার রাকিম কর্নওয়াল। সবশেষ সিরিজের দল থেকে বাদ পড়েছেন বাঁহাতি স্পিনার জোমেল ওয়ারিক্যান।