• অনেক আফসোসে দিনটা ভালো হলো না বাংলাদেশের
    হাতছাড়া হলো দুটি ক‍্যাচ। ক‍্যাচের মতো উঠলেও একবার একটুর জন‍্য গেল না হাতে। লেগ স্টাম্পের বাইরে পিচ করেছে ভেবে নেওয়া হলো না একটি রিভিউ। একবার ব‍্যাটসম‍্যান বাঁচলেন আম্পায়ার্স কলে। এই সব কিছু পক্ষে এলে দিনটি আরও ভালো হতে পারতো বাংলাদেশের। তা তো হলোই না, বরং বারবার বেঁচে যাওয়া দিমুথ করুনারত্নের ফিফটিতে একটু যেন এগিয়েই রইলো শ্রীলঙ্কা।
  • সাকিবের জন্য পরিকল্পনা সাজিয়েই রাখছে শ্রীলঙ্কা
    “মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদের সঙ্গে সাকিব আল হাসানও নেই…”, ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শ্রীলঙ্কান সংবাদকর্মী এই প্রসঙ্গ তুলতেই শুধরে দিলেন দিমুথ করুনারত্নে, “আজকেই খবর এসেছে যে সাকিব দলে ফিরেছে।” তাতে মোটামুটি পরিষ্কার, সাকিবের খোঁজখবর তারা ভালোই রাখছেন। এই অলরাউন্ডারের থাকা-না থাকা, খেলা নিয়ে টানাপোড়েন, এসবে তাদের পরিকল্পনায় প্রভাব পড়ছে না বলেও দাবি লঙ্কান অধিনায়কের।
  • মুকিদুলের বাউন্সারে করুনারত্নের বিদায়ের পর বৃষ্টির হানা
    একটি মাত্র প্রস্তুতি ম্যাচ। বাংলাদেশের বিপক্ষে মূল লড়াই শুরুর আগে শ্রীলঙ্কা দলের নিজেদের কিছুটা গুছিয়ে নেওয়ার সুযোগ এই একটিই। কিন্তু প্রকৃতি সেই পথে বাধা হয়ে দাঁড়াল। বৃষ্টির বাগড়ায় কয়েক ওভার খেলার পরই ভেস্তে গেল প্রথম দিন।
  • অধিনায়ককে ছাড়া ঢাকায় শ্রীলঙ্কা দল
    দেশজুড়ে চলমান সংকটের ধারাবাহিকতায় শনিবার রাতে শ্রীলঙ্কায় জারি করা হয়েছে জরুরি অবস্থা। তবে সেসবের প্রভাব ক্রিকেটে নেই। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলতে লঙ্কানদের ক্রিকেট দল চলে এসেছে বাংলাদেশে।
  • ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে করুনারত্নে
    দল বাজেভাবে হারলেও ব্যক্তিগত পারফরম্যান্সে উজ্জ্বল ছিলেন দিমুথ করুনারত্নে। র‌্যাঙ্কিংয়ে তারই পুরস্কার পেলেন শ্রীলঙ্কা অধিনায়ক। ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টে সেঞ্চুরির সুবাদে এই সংস্করণের ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা পঞ্চম স্থানে উঠলেন তিনি।
  • আড়াই দিনেই হেরে ভারতে হোয়াইটওয়াশড লঙ্কানরা
    পাহাড়সম রান তাড়ার কঠিন চ্যালেঞ্জে একাই লড়াই করলেন দিমুথ করুনারত্নে। দুরূহ উইকেটে উপহার দিলেন দারুণ এক সেঞ্চুরি। কিন্তু কুসল মেন্ডিস ছাড়া অধিনায়ককে সঙ্গ দিতে পারলেন না আর কেউ। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম দিবা-রাত্রির টেস্টে ব্যাটিং-বোলিংয়ে দাপুটে পারফরম্যান্সে আড়াই দিনেই জয় তুলে নিল ভারত।
  • টেস্টের বর্ষসেরার লড়াইয়ে রুট-অশ্বিন-করুনারত্নের সঙ্গে জেমিসন
    দলগত সাফল্য ও ব্যর্থতা ছাপিয়ে ২০২১ সালে প্রত্যেকেই ছিলেন দারুণ ছন্দে। এরই পুরস্কার হিসেবে আইসিসির ছেলেদের বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের তালিকায় জায়গা পেয়েছেন জো রুট, রবিচন্দ্রন অশ্বিন, দিমুথ করুনারত্নে। তালিকায় তাদের আরেক সঙ্গী নিউ জিল‍্যান্ডের বোলিং অলরাউন্ডার কাইল জেমিসন।
  • উইন্ডিজকে উড়িয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু শ্রীলঙ্কার
    জয়ের মঞ্চ গড়া হয়েছিল আগের দিনই। শ্রীলঙ্কার অপেক্ষা কিছুটা দীর্ঘায়িত করেন এনক্রুমা বনার ও জশুয়া দা সিলভা। দলের বড় হার অবশ্য এড়াতে পারেননি তারা। ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্র শুরু করল লঙ্কানরা।
  • করুনারত্নের সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা
    শুরুতেই আসে দিমুথ করুনারত্নেকে ফেরানোর সুযোগ। কিন্তু কাজে লাগাতে পারেননি না জার্মেইন ব্ল্যাকউড। জীবন পেয়ে অপরাজিত সেঞ্চুরিতে দলকে টানছেন লঙ্কান অধিনায়ক। তার দৃঢ়তায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গল টেস্টে বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা।   
  • বাংলাদেশের সামনে নতুন চেহারার শ্রীলঙ্কা
    থিসারা পেরেরার চমক জাগানো অবসরের ঘোষণার সময় যে ইঙ্গিত মিলেছিল, সেটাই সত্যি হলো। বাংলাদেশ সফরের শ্রীলঙ্কা দলে পরিবর্তনের ছড়াছড়ি। নতুন চেহারার এক দল নিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে আসছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • ‘এখনও সেরা’ থিসারার অবসরে অবাক সতীর্থরা
    দিনেশ চান্দিমালের চোখে রঙিন পোশাকে এখনও শ্রীলঙ্কার সেরা অলরাউন্ডার থিসারা পেরেরা। হুট করে থিসারার অবসর তিনি মানতেই পারছেন না। যেমন বিশ্বাস করতে পারছেন না শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নেও। থিসারার বিদায়ে এভাবেই প্রতিক্রিয়ার ঝড় বয়ে যাচ্ছে লঙ্কান ক্রিকেটে।
  • জয়াবিক্রমার স্পিনে সকালেই শেষ বাংলাদেশ
    বাংলাদেশকে খুব একটা লড়াই করতে দিলেন না প্রাভিন জয়াবিক্রমা। অভিষেকে রেকর্ড গড়া বোলিংয়ে পঞ্চম দিনের সকালেই সফরকারীদের গুঁড়িয়ে দিলেন তরুণ এই বাঁহাতি স্পিনার। বড় হার দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ শেষ করল বাংলাদেশ।
  • বাংলাদেশকে রেকর্ড গড়ার চ্যালেঞ্জ দিল শ্রীলঙ্কা
    স্পিন সহায়ক উইকেটেও বাংলাদেশের স্পিনে দেখা গেল না ধার। বাঁধ দেওয়া গেল না তাই শ্রীলঙ্কার রান প্রবাহে। প্রথম সেশনে ওভারপ্রতি প্রায় পাঁচ রান করে তুলে এগিয়ে গেল লঙ্কানরা দারুণ গতিতে। লাঞ্চের পর লিড আরও বাড়িয়ে অবশেষে তারা ঘোষণা করল ইনিংস।
  • করুনারত্নের রেকর্ড যাত্রা থামল ৪২৮ রানে
    আগের দুই ইনিংসে ডাবল সেঞ্চুরি ও সেঞ্চুরির পর এবার ফিফটি পেরিয়ে থামলেন দিমুথ করুনারত্নে। শেষ হলো ব্যাট হাতে তার অসাধারণ এক সিরিজের পথচলাও। যে পথে ছুটে নিজেকে তিনি তুলে নিয়েছেন একটি জায়গায় সবার ওপরে।
  • করুনারত্নের ফিফটি, দ্রুত বাড়ছে শ্রীলঙ্কার লিড
    স্পিন সহায়ক উইকেটেও ধার নেই বাংলাদেশের স্পিনে। না পারছেন তারা উইকেট নিতে, না পারছেন রান আটকাতে। তাতে দারুণ গতিময়তায় বেড়ে চলেছে শ্রীলঙ্কার লিড।
  • ৬০০ রানে চোখ শ্রীলঙ্কার
    ডিমেরিট পয়েন্ট পাওয়া আগের টেস্টের উইকেটের চেয়েও এবার প্রথম দিনের উইকেটে ব্যাটসম্যানদের জন্য সুবিধা বেশি। তবে প্রথম ম্যাচের মতো পাঁচ দিনই এই পিচ একই রকম থাকবে বলে মনে করছেন না দিমুথ করুনারত্নে। লঙ্কান অধিনায়কের ধারণা, শেষ দিকে সহায়তা পাবেন স্পিনাররা। তাই প্রথম ইনিংসে রান পাহাড় গড়ে চাপে ফেলতে চান বাংলাদেশকে।
  • সারাদিনে বাংলাদেশের এক উইকেট, শ্রীলঙ্কার দুই সেঞ্চুরি
    “প্রথম ঘণ্টা বোলারদের দাও, বাকি দিনটা নিজের করে নাও”-টেস্ট ক্রিকেটের চিরায়ত সেই কথাটি যেন আরেকবার সত্য প্রমাণ করল শ্রীলঙ্কা। শুরুর অস্বস্তির সময়টুকু দাঁতে দাঁত চেপে পার করলেন দিমুথ করুনারত্নে ও লাহিরু থিরিমান্নে। পরে দুজনই করলেন রাজত্ব। বাংলাদেশ হতাশায় ডুবিয়ে দুজনে গড়লেন রান পাহাড়ের ভিত।
  • শ্রীলঙ্কার প্রথম জুটিই ভাঙতে পারেনি বাংলাদেশ
    “প্রথম ঘণ্টা বোলারদের দাও, বাকি দিনটা নিজের করে নাও”-টেস্ট ক্রিকেটের চিরায়ত সেই কথাটি যেন আরেকবার সত্য প্রমাণ করছেন দিমুথ করুনারত্নে ও লাহিরু থিরিমান্নে। শুরুর অস্বস্তির সময়টুকু দাঁতে দাঁত চেপে পার করে দিয়ে পরে অনায়াসেই রান বাড়াচ্ছেন শ্রীলঙ্কার দুই ওপেনার। দুই সেশনেও একটি উইকেটের দেখা পায়নি বাংলাদেশ।
  • দুই পেসার, তিন স্পিনার খেলানোর ভাবনায় শ্রীলঙ্কা 
    লাকশান সান্দাক্যানকে স্কোয়াডে যোগ করার মধ্যেই ছিল আভাস। নিশ্চিত করলেন দিমুথ করুনারত্নে। শ্রীলঙ্কা অধিনায়ক জানালেন, বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টে স্পিনে শক্তি বাড়াবেন তারা।
  • লঙ্কান জুটিতে অতীত হাসি-গিলেস্পির সেই জুটি
    নাইটওয়াচম্যানের ডাবল সেঞ্চুরির নজির ক্রিকেট ইতিহাসে একটিই। জেসন গিলেস্পির গৌরবময় সেই ইনিংসটিই বাংলাদেশের জন্য বড্ড বিব্রতকর স্মৃতি। এমন রেকর্ডের শিকার হতে চায় কোন দল! দ্বিশতকের সেই অবিশ্বাস্য কীর্তির ইনিংসে মাইক হাসির সঙ্গে জুটির একটি রেকর্ডও গড়েছিলেন গিলেস্পি। ১৫ বছর পর জুটির সেই রেকর্ড ভাঙলেন দিমুথ করুনারত্নে ও ধনাঞ্জয়া ডি সিলভা।
  • করুনারত্নে-ধনাঞ্জয়ার রেকর্ড জুটি, সারাদিনে উইকেট নেই বাংলাদেশের
    টেস্টের চতুর্থ দিনেও উইকেটের আচরণে নেই কোনো পরিবর্তন। ব্যাটিং স্বর্গে বাংলাদেশের সাদামাটা বোলিং কাজে লাগিয়ে দুই লঙ্কান ব্যাটসম্যান রাঙালেন নানা মাইলফলক আর অর্জনে। দিমুথ করুনারত্নে পেলেন প্রথম ডাবল সেঞ্চুরির স্বাদ। দেড়শ ছুঁয়ে অপরাজিত ধনাঞ্জয়া ডি সিলভা। দুজনের রেকর্ড গড়া জুটিতে গোটা দিনে উইকেটের দেখা পেল না বাংলাদেশ।
  • বাংলাদেশকে অপেক্ষায় রেখে করুনারত্নের ডাবল সেঞ্চুরি
    হতে পারত ক্যাচ, কিন্তু হয়ে গেল চার। হতে পারত বাংলাদেশের অপেক্ষার অবসান, কিন্তু হয়ে গেল দিমুথ করুনারত্নের প্রতীক্ষার শেষ! তাসকিন আহমেদের বলে কাট করার চেষ্টায় ব্যাটের কানা ছুঁয়ে বল গেল পেছনে। ঝাঁপিয়েও একটুর জন্য ক্যাচ নিতে পারলেন না কিপার লিটন দাস। উইকেট পাওয়া আর হলো না বাংলাদেশের। সেই বলই সীমানা ছুঁয়ে করুনারত্নেকে পৌঁছে দিল কাঙ্ক্ষিত ঠিকানায়। প্রথম টেস্ট ডাবল সেঞ্চুরি!
  • জোড়া সেঞ্চুরিতে বাংলাদেশের আরও কাছে শ্রীলঙ্কা
    লাঞ্চের পর শ্রীলঙ্কার রান স্রোত থামানোর যেন পথ পাচ্ছেন না বাংলাদেশের বোলাররা। দেড়শ ছুঁয়ে অপরাজিত দিমুথ করুনারত্নে, সেঞ্চুরির দেখা পেয়েছেন ধনাঞ্জয়া ডি সিলভা। তাদের রেকর্ড জুটির সৌজন্যে পাল্লেকেলে টেস্টে বাংলাদেশের আরও কাছে পৌঁছে গেছে শ্রীলঙ্কা।
  • বাংলাদেশের হতাশার সেশনে ব্যবধান কমাল শ্রীলঙ্কা
    শুরুর কঠিন সময়টুকু দাঁতে দাঁত চেপে পার দিলেন দিমুথ করুনারত্নে ও ধনাঞ্জয়া ডি সিলভা। পরে পেলেন সুফল। উইকেট নিতে মরিয়া বাংলাদেশের বোলিংয়ে নিয়ন্ত্রণ আলগা হলো খানিকটা। সুযোগ কাজে লাগিয়ে ব্যবধান দুইশ রানের কাছে নামিয়ে আনল শ্রীলঙ্কা।
  • বাংলাদেশের নিষ্ফলা সকাল, করুনারত্নের সেঞ্চুরি
    পুরান বলে নিখুঁত লাইন-লেংথে বোলিং করে ব্যাটসম্যানদের বেঁধে রাখলেন ইবাদত হোসেন ও তাইজুল ইসলাম। নতুন বলে পরীক্ষা নিলেন তাসকিন আহমেদ ও আবু জায়েদ চৌধুরি। তবে দাঁতে দাঁত চেপে কঠিন সেই সময়টা পার করে দিলেন দুই লঙ্কান ব্যাটসম্যান। এর মধ্যেই সেঞ্চুরির দেখা পেয়ে গেলেন অধিনায়ক দিমুথ করুনারত্নে।  
  • করুনারত্নে-ওশাদার ব্যাটে শ্রীলঙ্কার ড্র
    শেষ দিনের উইকেট ভীষণ মন্থর, কিন্তু টার্ন ততটা নেই। পেসারদের জন্য নেই সুইং-বাউন্স। ব্যাটসম্যানদের কাজ শুধু উইকেটে পড়ে থাকা। দিমুথ করুনারত্নে, ওশাদা ফার্নান্দো সেটিই করলেন দারুণভাবে। শেষ দিনের সম্ভাব্য রোমাঞ্চে কিছুটা জল ঢেলে দিল বৃষ্টিও। ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলঙ্কার শেষের লড়াই তাই আর জমল না সেভাবে।
  • শ্রীলঙ্কা টেস্ট দলে প্রথমবার নিসানকা
    ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এরই মধ্যে দুটি টি-টোয়েন্টি খেলা পাথুম নিসানকা প্রথমবারের মতো ডাক পেয়েছেন শ্রীলঙ্কা টেস্ট দলে। ফিট হয়ে দলে ফিরেছেন নিয়মিত অধিনায়ক দিমুথ করুনারত্নে ও ধনাঞ্জয়া ডি সিলভা।
  • বাদ মেন্ডিস, সিরিজ শেষ লঙ্কান অধিনায়কের
    ব্যাট হাতে বাজে সময় কাটানো কুসল মেন্ডিসকে ইংল্যান্ড সিরিজের বাকি অংশ থেকে বাদ দিয়েছে শ্রীলঙ্কা। চোট থেকে সেরে না ওঠায় ছিটকে গেছেন অধিনায়ক দিমুথ করুনারত্নে।
  • টেস্ট শুরুর ঠিক আগে অধিনায়ককে হারাল শ্রীলঙ্কা
    চোট কোনোভাবেই পিছু ছাড়ছে না শ্রীলঙ্কা দলকে। দক্ষিণ আফ্রিকা সফরে একের পর এক ক্রিকেটারের চোটে চরম ভোগান্তির পর এবার দেশের মাটিতেও বড় ধাক্কা। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের টসের আগে ছিটকে গেলেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে।
  • লঙ্কান অধিনায়কের মূল লক্ষ্য র‌্যাঙ্কিংয়ে উন্নতি
    টেস্ট র‌্যাঙ্কিংয়ে শ্রীলঙ্কার অবস্থান মাঝামাঝি, কিন্তু ওয়ানডেতে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা নিচের দিকে। র‌্যাঙ্কিংয়ে দলের এমন অবস্থানে মোটেও সন্তুষ্ট নন দলটির ওয়ানডে ও টেস্ট অধিনায়ক দিমুথ করুনারত্নে। দুই সংস্করণেই নিজেদের দেখতে চান শীর্ষ চারে।
  • শ্রীলঙ্কা দলে ফিরলেন করুনারত্নে-থিসারা-ম্যাথিউস
    পাকিস্তান সফর থেকে নাম সরিয়ে নেওয়া বেশিরভাগ ক্রিকেটারকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে ফিরিয়েছে শ্রীলঙ্কা। ১৫ সদস্যের দলকে নেতৃত্ব দিবেন দিমুথ করুনারত্নে, তিনিও গত বছর যাননি পাকিস্তান সফরে।
  • করুনারত্নের সেঞ্চুরিতে শ্রীলঙ্কার রেকর্ড গড়া জয়
    চতুর্থ ইনিংসে রান তাড়ায় বরাবরই ব্যাটসম্যানদের দুঃস্বপ্নের ভেন্যু গল। সেই মাঠেই গড়ল শ্রীলঙ্কা গড়ল নতুন ইতিহাস। রান তাড়ার রেকর্ড গড়া জয়ে লঙ্কানরা শুরু করল আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে পথচলা। অসাধারণ সেঞ্চুরিতে সামনে থেকে নেতৃত্ব দিলেন অধিনায়ক দিমুথ করুনারত্নে।
  • বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেই মালিঙ্গার শেষ
    ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন লাসিথ মালিঙ্গা। শ্রীলঙ্কা অধিনায়ক দিমুথ করুনারত্নে জানিয়েছেন, বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচ খেলার পর ওয়ানডে থেকে অবসর নেবেন অভিজ্ঞ এই পেসার।
  • বিশ্বকাপে শ্রীলঙ্কার অধিনায়ক করুনারত্নে
    বিশ্বকাপ দল ঘোষণার আগে অধিনায়কের নাম জানাল শ্রীলঙ্কা। সেই ঘোষণায় চমক আছে, আবারও নেইও। এবারে বিশ্বকাপে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দেবেন দিমুথ করুনারত্নে। অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে লাসিথ মালিঙ্গাকে।
  • মদ্যপ অবস্থায় গাড়ি চালানোয় করুনারত্নেকে জরিমানা
    মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর ঘটনায় টেস্ট অধিনায়ক দিমুথ করুনারত্নেকে এক টেস্ট ম্যাচ ফির সমান সাড়ে সাত হাজার ডলার জরিমানা করেছে লঙ্কান ক্রিকেট বোর্ড।
  • মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে গ্রেপ্তার লঙ্কান অধিনায়ক করুনারত্নে
    মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে দুর্ঘটনা ঘটানোর পর শ্রীলঙ্কার টেস্ট অধিনায়ক দিমুথ করুনারত্নেকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ।
  • হেরাথের স্পিনে হোয়াইটওয়াশড দক্ষিণ আফ্রিকা
    ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে লড়াই করলেন টিউনিস ডি ব্রুইন। দারুণ সঙ্গ পেলেন টেম্বা বাভুমার কাছ থেকে। তবে সফরে দক্ষিণ আফ্রিকার প্রথম শতরানের জুটি কেবল ব্যবধান কমিয়েছে। রঙ্গনা হেরাথের স্পিনে চার দিনে দ্বিতীয় টেস্ট জিতে সিরিজ জয় করেছে শ্রীলঙ্কা।
  • লঙ্কান স্পিনে ৭৩ রানেই শেষ দক্ষিণ আফ্রিকা
    দিমুথ করুনারত্নে দুই ইনিংস মিলিয়ে করেছেন ২১৮। গোটা দক্ষিণ আফ্রিকা দল দুই ইনিংস মিলিয়ে ১৯৯! প্রোটিয়াদের দুর্দশার চিত্র ফুটিয়ে তুলতে যথেষ্ট স্রেফ এই একটি তথ্যই। লঙ্কান স্পিনে খাবি খেয়ে দক্ষিণ আফ্রিকা টেস্ট হারল আড়াই দিনেই।
  • বাংলাদেশ থেকে ফিরে রেকর্ড বইয়ে করুনারত্নে
    সতীর্থরা যখন ওয়েস্ট ইন্ডিজে, দিমুথ করুনারত্নে তখন বাংলাদেশে। এই তো সপ্তাহ দুয়েক আগেই। চোট কাটিয়ে ফেরার লড়াইয়ে ছিলেন, ছন্দ ফিরে পেতে তাকে পাঠানো হয় শ্রীলঙ্কা ‘এ’ দলের সফরে। বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে প্রথম আনঅফিসিয়াল টেস্টে চট্টগ্রামে করলেন ৬০ ও ১৬১। ফিরে পেলেন জাতীয় দলে জায়গা। দলে ফিরেই প্রথম দিনটি রাঙালেন অসাধারণ সেঞ্চুরিতে। নাম লেখালেন রেকর্ড বইয়ে।
  • দারুণ জয়ে ছয়ে শ্রীলঙ্কা
    আগের দুই দিন যতটা গর্জন ছিল, ততটা বর্ষণ হলো না শেষ দিনে। রোমাঞ্চকর এক শেষের মঞ্চ ছিল প্রস্তুত। কিন্তু দারুণ বোলিং ও আগ্রাসী শরীরী ভাষা মিলিয়ে শেষটা শ্রীলঙ্কা করে তুলল একতরফা। পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেই জিতল সিরিজ।
  • করুনারত্নের ৪ রানের আক্ষেপ
    আগের টেস্টে ৯৩ রানে রান আউটের হতাশা পেছনে ফেলে এবার প্রথম দিনেই করেছিলেন অপরাজিত সেঞ্চুরি। কে জানত, দিমুথ করুনারত্নের অপেক্ষায় নতুন আক্ষেপ। ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি যখন কেবল একটি শট দূরে, লঙ্কান ওপেনার আউট হলেন তখনই!
  • করুনারত্নের হতাশার দিনে এগিয়ে শ্রীলঙ্কা
    নিষ্প্রাণ ও মন্থর উইকেট। খেলাও হলো তেমনই প্রাণহীন, ধীরগতির। এর মধ্যেও ৯৩ রানে রান আউটের হতাশায় পুড়লেন দিমুথ করুনারত্নে। প্রথম দিন শেষে তবু খানিকটা এগিয়ে রাখা যায় শ্রীলঙ্কাকে।
  • ‘উইকেটে ভীতিকর কিছু নেই’
    দ্বিতীয় দিনের খেলা শেষে দিনেশ চান্দিমাল বলেছিলেন, অন্তত সাড়ে তিনশ রানের লক্ষ্য দিতে চান। চতুর্থ দিনের খেলা শেষে দিমুথ করুনারত্নে যা বললেন, তাতে লিড দুইশ হলে বর্তে যাবেন তারা। উদ্বোধনী এই ব্যাটসম্যানের বিশ্বাস, পঞ্চম দিনের উইকেটও ব্যাটিংয়ের জন্য ভালো থাকবে।
  • ‘বাংলাদেশের কাছে হার হবে খুব বিব্রতকর’
    এক সময়ে টেস্টে বাংলাদেশকে বলে-কয়ে হারাতো শ্রীলঙ্কা। একবার নয়জনকে বিশ্রাম দিয়ে প্রায় নতুন চেহারার দল নিয়েও জিতেছে বিশাল ব্যবধানে। সেই দলের কাছে এবার দেশের মাটিতে লঙ্কানদের হারের শঙ্কা। উদ্বোধনী ব্যাটসম্যান দিমুথ করুনারত্নে জানিয়েছেন, এই হার তাদের জন্য হবে খুব বিব্রতকর।