• ‘শচিনের সঙ্গে অর্জুনের তুলনা করবেন না’
    বিখ্যাত বাবার সন্তান হওয়ার সুবিধা যেমন আছে, তেমনি যন্ত্রণাও কতটা তা যেন টের পাচ্ছেন অর্জুন টেন্ডুলকার। লোকের আগ্রহ, সংবাদমাধ্যমের নজর, ক্যামেরার চোখ, সবই তার দিকে। বাবা-ছেলের তুলনা তো চলে বিস্তর। সেখানেই আপত্তি কপিল দেবের। ভারতীয় কিংবদন্তির মতে, শচিন টেন্ডুলকারের সঙ্গে তুলনার ভার চাপিয়ে না দিয়ে অর্জুনকে নিজের খেলা খেলতে দেওয়া উচিত।
  • কোহলিকে অহম ছাড়তে বললেন কপিল
    নেতৃত্ব ছাড়ার পর নেতা বিরাট কোহলির গুণগান চলছে। তার রেকর্ড, তার অর্জন, তার প্রভাব নিয়ে ক্রিকেট বিশ্বজুড়ে চলছে স্তুতির জোয়ার। তবে সেই জোয়ারে না ভেসে কপিল দেব তাকালেন সামনে। আঁকতে চাইলেন তিনি সামনের দৃশ্যপট। এতদিন যিনি ছিলেন দাপুটে নেতা, সেই কোহলিকে এখন তিন সংস্করণেই খেলতে হবে ‘সাধারণ’ ক্রিকেটার হিসেবে। ক্যারিয়ারের এই অধ্যায়ে সাফল্যের একটি উপায়ও কোহলিকে বাতলে দিলেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক। মন থেকে মুছে ফেলতে হবে সব ইগো!
  • সৌরভ-কোহলির পাল্টাপাল্টি মন্তব্যে বিরক্ত কপিল-গাভাস্কার
    ভারত জাতীয় দলের ‘নেতৃত্ব নাটক’ নিয়ে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি ও বিরাট কোহলির বিপরীতমুখী বক্তব্য জন্ম দিয়েছে নতুন বিতর্কের। দক্ষিণ আফ্রিকা সফরের আগে তারা যেন দুই প্রতিপক্ষ হয়ে উঠেছেন। আর এতে বেশ বিরক্ত দেশটির সাবেক ক্রিকেটাররা। কপিল দেবের মতে, পরস্পরের দিকে আঙুল তুলে ভালো করেননি সৌরভ-কোহলি। ধোঁয়াশা দূর করতে বোর্ড সভাপতিকে পদক্ষেপ নিতে বললেন সুনিল গাভাস্কার।
  • পান্ডিয়াকে অলরাউন্ডার মানছেন না কপিল
    বিশ্ব ক্রিকেটে সবার কাছে পেস বোলিং অলরাউন্ডার হিসেবেই পরিচিত হার্দিক পান্ডিয়া। কিন্তু একজন অলরাউন্ডারকে তো ব্যাটিং ও বোলিং দুটোই করতে হবে নিয়মিত। ভারতের প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়ক ও সাবেক অলরাউন্ডার কপিল দেবের তাই প্রশ্ন, বোলিং না করে কীভাবে অলরাউন্ডার বলা যায় পান্ডিয়াকে?
  • পাকিস্তান ম্যাচের আগে ভারতকে কপিলের সতর্কবার্তা
    বৈশ্বিক আসর ও এশিয়া কাপ ছাড়া দুই দলের দেখা হয় না এখন আর। টি-টোয়েন্টিতে তো সবশেষ লড়াই পাঁচ বছর আগে। তাই আসছে ভারত-পাকিস্তান দ্বৈরথে কাউকেই একতরফা এগিয়ে রাখতে পারছেন না কপিল দেব। ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক চিরপ্রতিদ্বন্দ্বীদের ভয়ঙ্কর বলে সতর্ক করে দিলেন উত্তরসূরিদের।
  • ধোনির নিয়োগ কপিলের কাছে ‘স্পেশাল’
    অবসর নেওয়ার পরপরই কাউকে জাতীয় দলের সঙ্গে সম্পৃক্ত দেখতে চান না কপিল দেব। তবে সেই ‘কেউ’ যখন মহেন্দ্র সিং ধোনি এবং উপলক্ষ বিশ্বকাপ, তখন তা হতে পারে বিশেষ কিছু। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ধোনিকে ভারতীয় দলের ‘মেন্টর’ নিয়োগ দেওয়াকে তাই স্বাগত জানাচ্ছেন কপিল।
  • চার ওভারেই বোলারদের ক্লান্তি পীড়া দেয় কপিলকে
    নেটে ঘণ্টার পর ঘণ্টা ঘাম ঝরানো আর ক্লান্তিহীন বোলিং করে যাওয়া যুগের বোলার কপিল দেব। ফাস্ট বোলার হয়েও ১৩১ টেস্টের সুদীর্ঘ ক্যারিয়ারে চোটের কারণে কোনো টেস্ট বাদ যায়নি তার। এই টি-টোয়েন্টির যুগে তাই চার ওভার বোলিং করেই বোলারদের নুয়ে পড়া দেখে দুঃখ পান ভারতীয় কিংবদন্তি।
  • টেস্ট চ্যাম্পিয়নশিপ: তিন ম্যাচের ফাইনাল চান শাস্ত্রিও
    এতো বড় টুর্নামেন্টের ফাইনাল কেবল এক ম্যাচের, কপিল দেবের মতো এটা পছন্দ হচ্ছে না রবি শাস্ত্রিরও। এক সময়ের সতীর্থের মতো ভারত কোচও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চান তিন ম্যাচ।
  • তিন ম্যাচের ফাইনাল চান কপিল
    টেস্ট চ্যাম্পিয়নশিপ চালু হওয়ায় টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা বাড়ছে বলে মনে করেন কপিল দেব। তবে ভারতীয় কিংবদন্তির মতে, এত বড় একটি আসরের শিরোপা নির্ধারণ স্রেফ এক ম্যাচের ফাইনাল দিয়ে হওয়া উচিত নয়।
  • পেসারদের সুইং নেই, বিরক্ত কপিল
    ক্রস সিম ডেলিভারি, নাকল বল কিংবা এমন আরও অনেক বৈচিত্র যোগ হয়েছে এখনকার পেসারদের বোলিংয়ে। কিন্তু ক্রমশ হারিয়ে যাচ্ছে মৌলিকত্ব। সত্যিকারের সুইং বোলার এখন পাওয়াই দায়! এই যুগের পেসারদের এমন সুইং বিমুখতায় ভীষণ বিরক্ত কপিল দেব। ভারতের পেস কিংবদন্তির মতে, সুইং করাতে না জানলে বাকি সবই বৃথা।
  • ‘দুই অধিনায়ক তত্ত্ব ভারতে চলবে না’
    ইংল্যান্ড-অস্ট্রেলিয়ায় যা কার্যকর, ভারতে সেটিই উল্টো ফল বয়ে আনতে পারে বলে মনে করেন কপিল দেব। ভারতের সাবেক অধিনায়ক ও কিংবদন্তি এই ক্রিকেটারের মতে, জাতীয় দলে সংস্করণ ভেদে ভিন্ন অধিনায়কের কৌশল ভারতের সংস্কৃতিতে কাজে দেবে না।
  • ধোনিকে ছন্দে ফেরার পথ দেখালেন কপিল
    পরের আইপিএলেও খেলবেন বলে নিশ্চিত করেছেন মহেন্দ্র সিং ধোনি, কিন্তু পারফর্ম করার নিশ্চয়তা কীভাবে মিলবে! সেটির একটি পথ দেখালেন কপিল দেব। ভারতের ২০১১ বিশ্বকাপজয়ী অধিনায়কের জন্য ১৯৮৩ বিশ্বকাপজয়ী অধিনায়কের পরামর্শ, গোটা বছরে শুধু আইপিএল খেললে পারফর্ম করা যাবে না, খেলতে হবে ঘরোয়া অন্যান্য ক্রিকেটও।
  • কপিলের হার্টে সফল অস্ত্রোপচার
    হার্টের সমস্যায় অস্ত্রোপচার করাতে হয়েছে কপিল দেবকে। ভারতের কিংবদন্তি অলরাউন্ডার বর্তমানে আগের চেয়ে সুস্থ আছেন।